উদ্দীপন এনজিও প্রতিষ্ঠাতার নাম

Spread the love

উদ্দীপন এনজিও একটি বাংলাদেশী বেসরকারি উন্নয়ন সংস্থা যা ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। সংস্থাটি দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন, শিশু ও যুব কর্মসংস্থান ও ক্ষমতায়ন, ক্ষুদ্র ঋণ, বিকল্প আইজিএ, মাইক্রো এন্টারপ্রাইজ, কৃষি উন্নয়ন, ক্ষুদ্র বীমা, রেমিট্যান্স, আবাসন, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি হ্রাস ও পরিচালনা, মানব পাচার বন্ধ এবং নিরাপদ অভিবাসন, সামাজিক উন্নয়ন এবং এডভোকেসি ইত্যাদি ক্ষেত্রে কাজ করে। 

উদ্দীপন সারাদেশে ১০০৮ টি শাখা এবং ৫৪,৪৪১ টি গ্রাম সংগঠনের মাধ্যমে কাজ করে। সংস্থাটি ১,২১৪,৩৫২ টি সদস্য এবং ৬৬০,৫৪৪ টি ঋণীকে ক্ষুদ্র ঋণ এবং অন্যান্য উন্নয়নমূলক সেবা প্রদান করে। উদ্দীপন এর কর্মসূচিগুলির মাধ্যমে, সংস্থাটি লক্ষ লক্ষ মানুষের জীবনযাত্রার মান উন্নত করতে সহায়তা করেছে।

উদ্দীপন এনজিও এর কিছু উল্লেখযোগ্য অর্জন

 

১। দারিদ্র্য বিমোচনে উল্লেখযোগ্য অবদান

২। নারীর ক্ষমতায়নে অগ্রগতি

৩। শিশু ও যুব কর্মসংস্থান ও ক্ষমতায়নে অবদান

৪। ক্ষুদ্র ঋণ বিতরণ ও ব্যবস্থাপনা

৫। কৃষি উন্নয়নে সহায়তা

৬। ক্ষুদ্র বীমা বিতরণ

৭। রেমিট্যান্স ব্যবহারে সহায়তা

৮। আবাসন উন্নয়নে সহায়তা

৯। জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি হ্রাস ও পরিচালনায় সহায়তা

১০। মানব পাচার বন্ধ ও নিরাপদ অভিবাসনে সহায়তা

১১। সামাজিক উন্নয়নে অবদান

১২। এডভোকেসি কার্যক্রমের মাধ্যমে উন্নয়ন নীতি ও কর্মসূচি প্রণয়নে সহায়তা

আরও দেখুন

উদ্দীপন এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

চাকরির সুযোগ উদ্দীপন এনজিওতে

উদ্দীপন এনজিও নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র

উদ্দীপন এনজিও শাখা সমূহ

উদ্দীপন এনজিও অনলাইন আবেদন

উদ্দীপন এনজিও এর প্রতিষ্ঠাতা

উদ্দীপন এনজিও এর প্রতিষ্ঠাতা হলেন মোঃ শহীদ হোসেন তালুকদার। তিনি ১৯৪৪ সালের ২৩ ডিসেম্বর বাংলাদেশের চট্টগ্রাম জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

শহীদ হোসেন তালুকদার ১৯৭০-এর দশকে বাংলাদেশ সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচিতে কাজ করেন। ১৯৮৩ সালে তিনি উদ্দীপন এনজিও প্রতিষ্ঠা করেন। উদ্দীপন প্রতিষ্ঠার পর থেকে তিনি সংস্থাটির নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

শহীদ হোসেন তালুকদার দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন, শিশু ও যুব উন্নয়ন, ক্ষুদ্র ঋণ, কৃষি উন্নয়ন, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবেলা ইত্যাদি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তার নেতৃত্বে উদ্দীপন বাংলাদেশী বেসরকারি উন্নয়ন সংস্থার মধ্যে অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

শহীদ হোসেন তালুকদারের উল্লেখযোগ্য পুরস্কারগুলির মধ্যে রয়েছে

জাতীয় উন্নয়ন পুরস্কার (২০১২)

আন্তর্জাতিক উন্নয়ন পুরস্কার (২০১৫)

গ্লোবাল গ্লোবাল ভিশন পুরস্কার (২০১৮)

উদ্দীপন এনজিওর সাধারণ পরিচালনা পর্ষদ

উদ্দীপন এনজিওর সাধারণ পরিচালনা পর্ষদ ৩১ জন সদস্য নিয়ে গঠিত। তারাই সংগঠনের নীতি-নির্ধারক সংস্থা। বছরে একবার উদ্দীপনের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) সাধারণ বোর্ডের সম্মানিত সদস্যরা মিলিত হন এবং কাজের পরিকল্পনা, বার্ষিক বাজেট, অডিট রিপোর্ট, প্রোগ্রাম রিপোর্ট, অডিটর নিয়োগ, নীতিমালা প্রণয়ন ও সংশোধন, পরিচালনা পর্ষদের নির্বাচন ইত্যাদি অনুমোদন করেন।

Leave a Comment