আশা এনজিও লোন পদ্ধতি

Spread the love

লোন কি বা লোন কাকে বলে? কেন আজকে এটা এত common হয়ে উঠেছে? সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন ব্যবসায়ী আরও অনেকে কেন লোন নিচ্ছে? এই সব এর পিছনেও অবশ্যই একটা কারণ আছে। তাহলে আসুন আজকে এই post এর মাধ্যমে আমরা জেনে নিই লোন কি এবং এর পুরো বিষয়টি। 

যদি আপনি কখনো লোন না নিয়ে থাকেন তাহলে এর গুরুত্ব হয়তো আপনি জানেন না। যখন ধরুন টাকার খুব দরকার হয় যেমন ঘর বানাতে, বাচ্চার পড়াশোনার জন্য, কোন রোগের চিকিৎসার জন্য ইত্যাদি এবার এই সময়ে যদি আপনার কাছে টাকা না থাকে আর এরকম বড় একটা amount এর টাকা আপনি কখনোই কোনো আত্মীয় বা বন্ধু বান্ধবদের কাছে চাইতে না পারে তখন আপনার একমাত্র রাস্তা থাকবে লোন। 

আশা (ASA) এনজিও বাংলাদেশের একটি সামাজিক উন্নয়ন সংস্থা যারা ক্ষুদ্র উদ্যোক্তা, কৃষক, মহিলা এবং অন্যান্য শ্রেণিপেশার লোকজনদের ক্ষুদ্রঋণ সেবা প্রদান করে থাকে। ASA NGO-এর ঋণ মূলত গ্রামীণ এলাকায় আর্থ-সামাজিক উন্নয়ন, ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ী, উদ্যোক্তা, কৃষক ও বিদেশগামীদের সহায়তা করার জন্য প্রদান করা হয়।

কিন্তু কিভাবে আপনি লোন পেতে পারেন, কারা লোন পাবেন, কত পাবেন, কত দিনে পরিশোধ করতে হবে ইত্যাদি বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা না থাকলে এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। পোস্টটি সম্পূর্ণ পড়লে আপনি আশা এনজিও লোন পদ্ধতি নিয়ে সম্পূর্ণ ধারণা পাবেন।

আশা এনজিও থেকে লোন পেতে আপনার যোগ্যতা

 

লোনের কথা আসলেই যেকাউকে কোন ব্যাংক বা এনজিও লোন প্রদান করেনা। এক্ষেত্রে ঋণগ্রহীতাকে কিছু শর্ত পালন করতে হয়। একইসাথে কিছু যোগ্যতা থাকতে হয়। আশা লোনও এর ব্যতিক্রম নয়। আশা থেকে লোন পেতে হলে যে যে শর্ত পূরণ করতে হবে ও যোগ্যতা থাকতে হবে তা নিম্নে আলোচনা করা হলোঃ 

  • বিবাহিত হতে হবে।
  • আশার যেকোন ব্র্যাঞ্চে সঞ্চয় হিসাব থাকতে হবে।
  • বয়স ১৮ থেকে ৬৫ বছর হতে হবে।
  • ৪৫ কিস্তির মধ্যে সম্পূর্ণ ঋণের টাকা পরিশোধ করতে হবে।
  • ঋণের একজন গ্যারান্টার লাগবে।
  • ঋণ পরিশোধের সক্ষমতা থাকতে হবে।
  • অতীতে ঋণ পরিশোধের ক্ষেত্রে কোন খারাপ রেকর্ড থাকা যাবেনা।
  • ন্যূনতম নিজের একটি বাড়ি থাকতে হবে।
  • যেখান থেকে লোন নিবেন সেই অঞ্চলের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • সাধারণত এই শর্তগুলো পূরণ করলেই আশা এনজিও থেকে লোন নেওয়া যায়। তবে কোন কোন শর্ত কারো কারো ক্ষেত্রে বিশেষভাবে শীতিল হতে পারে।

আরও পড়ুন

আশা এনজিও এর কাজ কি? বিস্তারিত জানতে – ভিজিট করুন

আশা এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩  বিস্তারিত জানতে – ভিজিট করুন

আশা এনজিও CSR PROGRAMS কি কি ?বিস্তারিত জানতে –  ভিজিট করুন

 আশা কত টাকা লোন দিয়ে থাকে?

সাধারণত আশা লোন প্রদানের ক্ষেত্রে ৫,০০০ টাকা থেকে শুরু করে ২০,০০,০০০ টাকা পর্যন্ত লোন দিয়ে থাকে। তবে অনেকেই বেশি টাকা লোন নিতে চান। সেক্ষেত্রে একাধিক ব্যক্তি যেমন কোন আপনার পাশাপাশি কোন আত্মীয়ের নামে লোন নিতে পারেন।

আশা লোনের প্রকারভেদ

আশা মূলত ৩ ধরণের লোন প্রদান করে থাকে। সেগুলো হলো-

প্রাইমারি লোন-

অর্থনৈতিকভাবে সক্রিয় যাদের আয় করার মতো ও ইচ্ছা আছে এমন যেকোনো ব্যক্তি প্রাথমিক লোনের জন্য আবেদন করতে পারে। আপনি পাঁচ হাজার থেকে শুরু করে ৯৯ হাজার টাকা পর্যন্ত প্রাথমিক লোন হিসেবে নিতে পারেন। এই লোনের পরিমাণ গ্রাহকের এলাকা, গ্রাহকের যোগ্যতা ও তার অবস্থার উপর নির্ভর করে। আপনাকে হাজারে সর্বোচ্চ ১৫০ টাকা সার্ভিস চার্জ দিতে হতে পারে। আপনার ৪, ৬ ও ১২ মাসের মধ্যে লোন পরিশোধ করতে হবে। লোনের ইন্টারেস্ট রেট ব্যবসার প্রকৃতির উপর নির্ভর করতে পারে।

স্পেশাল লোন-

যেকোনো অনানুষ্ঠানিক বা আনুষ্ঠানিক ক্ষুদ্র উদ্যোক্তা উৎপাদন, ব্যবসা ও কর্মসংস্থান সৃষ্টির বআ বৃদ্ধির জন্য এ বিশেষ লোন নিতে পারেন। আপনি ১ লক্ষ থেকে শুরু করে ১০ লক্ষ টাকা পর্যন্ত বিশেষ লোন হিসেবে নিতে পারেন। এ লোনের পরিমাণও গ্রাহকের ক্ষমতা ও অর্থনৈতিক অবস্থার উপর নির্ভর করে। এক্ষেত্রেও ১৫% পর্যন্ত সার্ভিস চার্জ দিতে হতে পারে। ব্যবসার উপর ভিত্তি করে ১২, ১৮, ২৪ বা ৩০ মাসের মধ্যে লোন পরিশোধ করতে হবে। লোনের ইন্টারেস্ট রেট ব্যবসার প্রকৃতির উপর নির্ভর করতে পারে।

MSME লোন- 

মাইক্রো, ছোট ও মাঝারি ব্যবসায়ীরা তাদের ব্যবসার জন্য নিতে পারেন। আপনি ৩ লক্ষ থেকে শুরু করে ২০ লক্ষ পর্যন্ত লোন নিতে পারবেন। ঋণের পরিমাণ ক্লায়েন্ট ও তার অর্থনৈতিক ক্ষমতার উপর নির্ভর করে। ব্যবসার উপর ভিত্তি করে আপনাকে ৬, ৯, ১২, ১৮, ২৪, ৩০ বা ৩৬ মাস সময় পাবেন।

সুদের হার

আশা এনজিও এর প্রাইমারি ও স্পেশাল লোনের ক্ষেত্রে সুদের হার ২৪% এবং MSME লোনের ক্ষেত্রে সুদের হার ২২%। সুদের পাশাপাশি প্রতি লোনের বিপরীতে সার্ভিস চার্জসহ আরো কিছু চার্জ যুক্ত হবে। আপনি লোন নেওয়ার আগে তাদের থেকে এই বিষয়ে বিস্তারিত জেনে

নিবেন।

তথ্যসূত্রঃ আশা অফিশিয়াল ওয়েবসাইট 

ASA NGO-এর ঋণ ব্যবস্থা প্রয়োজনীয় মূহুর্তে আপনাকে আর্থিক সহায়তা প্রদান করবে। কিন্তু ঋণ নেওয়ার আগে ২৪% উচ্চ সুদের হারের বিষয়টি অবশ্যই বিবেচনায় রাখবেন। ভবিষ্যতে আর্থিক চাপ ও আইনী জটিলতা এড়াতে যে কোনো ঋণ নেওয়ার পূর্বে সুবিধা ও ঝুঁকির দিকগুলো অবশ্যই মাথায় রাখতে হবে।

আশা লোন আবেদন প্রক্রিয়া

আমরা বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি চাকরির খবর প্রকাশ করি। এছাড়া বাংলাদেশের সকল ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি, সকল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি, সকল ফার্মাসিটিক্যালস নিয়োগ বিজ্ঞপ্তি, সকল এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি, এনজিওর শাখা সমূহের ঠিকানা, পরীক্ষার রুটিন ও রেজাল্ট সহ বিভিন্ন বিষয়ের টিপস প্রকাশ করি। আপনি যদি একজন চাকুরি প্রার্থী হন তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন

আর আপনি চাইলে নিচে থাকা শেয়ার বাটন থেকে এই লেখাটি আপনার পরিচিতদের মাঝে শেয়ার করতে পারেন। মনোযোগ দিয়ে আমাদের লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।