আশা এনজিও এর কাজ কি?

Spread the love

আশা একটি বেসরকারি উন্নয়ন সংস্থা। পুরো নাম অ্যাসোসিয়েশন ফর সোশ্যাল অ্যাডভান্সমেন্ট। সমাজের দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের সহায়তার লক্ষ্যে মোঃ সফিকুল হক চৌধুরী কর্তৃক ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত। আশা দরিদ্র জনগোষ্ঠিকে সমাজের বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণে উৎসাহ যোগায় এবং এ লক্ষ্যে তাদের সংগঠিত করে। ১৯৭৮-১৯৮৫ সালে আশা দরিদ্র মানুষের জন্য বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড সম্পাদন করে, আইনি সহায়তা প্রদান করে ও সচেতনতা কার্যক্রম পরিচালনা করে, সাংবাদিক প্রশিক্ষণের আয়োজন করে এবং দারিদ্র্য বিমোচনে কাজ করে।

বর্তমানে আশা ক্ষুদ্রঋণ কর্মসূচির মাধ্যমে গ্রাম ও শহরের দরিদ্র নারীদের উন্নয়নে কাজ করে। এছাড়া আশা সদস্যদের ছোট ছোট সঞ্চয়, ইন্সিওরেন্স এবং চিকিৎসা অনুদান কার্যক্রম পরিচালনা করে। ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোক্তাদের সহায়তা প্রদানের জন্য আশা ২০১৭ সালে অর্থনৈতিক উন্নয়নের ইঞ্জিন হিসেবে বিবেচনা করে এমএসএমই নামে একটি প্রোগ্রাম চালু করেছিল।

বেসরকারী ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান আশা ২০২৩-২৪ অর্থবছরে ৫৫,০০০ কোটি টাকা ঋণ বিতরনের লক্ষ্য নির্ধারণ করেছে। ৭০ লাখ সদস্যের মাঝে এই ঋণ বিতরণ করা হবে। গতকাল সেপ্টেম্বর ১৬, ২০২৩ অনুষ্ঠিত আশার ৪৪তম বার্ষিক সাধারণ সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়াও ২০২৩-২৪ অর্থবছরে আশার উদ্বৃত্ত আয় থেকে প্রায় ৯৩ কোটি টাকা সিএসআর (সামাজিক কল্যাণমূলক) কর্মসূচিতে ব্যয়ের সিদ্ধান্ত গৃহীত হয়। সিএসআর কর্মসূচির মধ্যে রয়েছে, প্রাথমিক স্বাস্থ্যসেবা ও ফিজিওথেরাপি, শিক্ষা কর্মসূচি, শিক্ষাবৃত্তি, দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষদের ত্রাণ এবং অতিদরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ ইত্যাদি।

কার্যাবলী : আশা এনজিও

আশা এর প্রধান শাখা ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত। ASA এর মূল উদ্দেশ্য হল মানুষকে সাহায্য করা। যার ফলে প্রতিষ্ঠার পর থেকে দারিদ্র্য কমানোর জন্য কাজ করে যাচ্ছে। মোঃ শফিকুল হক চৌধুরী ASA এর প্রতিষ্ঠাতা ও সভাপতি। দেশের গ্রামীণ দরিদ্রদের মধ্যে সচেতনতা বৃদ্ধি, গোষ্ঠী উন্নয়ন এবং প্রশিক্ষণের উপর ফোকাস নিয়ে আশা প্রতিষ্ঠিত হয়েছিল।

১৯৮৫ থেকে ১৯৯১ সাল পর্যন্ত সংস্থাটি শিক্ষা, ঋণদান, ক্ষুদ্র কৃষি, নারী উন্নয়ন, স্বাস্থ্য সেবা ও প্রশিক্ষণ নিয়ে কাজ করে। বর্তমানে ASA/আশা ক্ষুদ্রঋণ কর্মসূচির মাধ্যমে দেশের গ্রাম ও শহরের দরিদ্র নারীদের উন্নয়নে কাজ করে। এছাড়া আশা সদস্যদের মধ্যে সঞ্চয়, ক্ষুদ্র ইন্সিওরেন্স ও চিকিৎসা অনুদান কার্যক্রম পরিচালনা করছে।

ASA ইন্টারন্যাশনাল (ASAI) CMI এর অর্থায়নে বিশ্বের বিভিন্ন দেশে ASA এর ক্ষুদ্রঋণ কার্যক্রমের মডেলকে গ্রীনফিল্ড করার জন্য প্রতিষ্ঠিত হয়েছে। ASAI বর্তমানে ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা, ফিলিপাইন এবং ঘানার মতো বিভিন্ন দেশে নতুন MFIs প্রতিষ্ঠা করছে।

আরও পড়ুন

আশা এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩  বিস্তারিত জানতে – ভিজিট করুন

আশা এনজিও লোন পদ্ধতি বিস্তারিত জানতে – ভিজিট করুন

আশা এনজিও CSR PROGRAMS কি কি ?বিস্তারিত জানতে –  ভিজিট করুন

আশা যেসব ক্ষুদ্র ঋণ প্রদান করে

মহিলা ক্লায়েন্টদের জন্য ক্ষুদ্র ঋণ

পুরুষ ক্লায়েন্টদের জন্য ক্ষুদ্র ঋণ

ছোট ব্যবসা ঋণ

ক্ষুদ্র উদ্যোক্তা ঋণ (SEL)

সম্পূরক ঋণ এবং ব্যবসা উন্নয়ন সেবা (BDS)

হার্ডকোর দরিদ্র জন্য ঋণ

স্বল্পমেয়াদী ঋণ

আইটি ঋণ

কৃষি-ব্যবসা ঋণ

শিক্ষা ঋণ

সুদমুক্ত, বন্যা ও পুনর্বাসন ঋণ

আশা সম্পর্কে আরো জানুন: https://asa.org.bd/  

আমরা বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি চাকরির খবর প্রকাশ করি। এছাড়া বাংলাদেশের সকল ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি, সকল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি, সকল ফার্মাসিটিক্যালস নিয়োগ বিজ্ঞপ্তি, সকল এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি, এনজিওর শাখা সমূহের ঠিকানা, পরীক্ষার রুটিন ও রেজাল্ট সহ বিভিন্ন বিষয়ের টিপস প্রকাশ করি। আপনি যদি একজন চাকুরি প্রার্থী হন তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন

আর আপনি চাইলে নিচে থাকা শেয়ার বাটন থেকে এই লেখাটি আপনার পরিচিতদের মাঝে শেয়ার করতে পারেন। মনোযোগ দিয়ে আমাদের লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

2 thoughts on “আশা এনজিও এর কাজ কি?”

Leave a Comment