গাক এনজিও প্রশ্ন প্যাটার্ন

Spread the love

তিনটি প্রধান নদী যেমন তিস্তা, ব্রহ্মপুত্র ও যমুনা গাইবান্ধা জেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। জেলাটি অত্যন্ত দারিদ্র্য ও দুর্যোগপ্রবণ। প্রায় প্রতি বছরই বন্যা, নদীভাঙন, খরা, শৈত্যপ্রবাহ, মৌসুমি খাদ্য সংকটের বিরুদ্ধে জনগণকে সংগ্রাম করতে হয়। 

এলাকার অর্থনীতি সম্পূর্ণভাবে কৃষির উপর নির্ভরশীল, যা সারা বছর প্রচুর সংখ্যক ভূমিহীন দিনমজুরের কর্মসংস্থানের নিশ্চয়তা দিতে পারে না। দুর্বল সময়ে, মানুষের কাছে তাদের শ্রম অগ্রিম বিক্রি করা ছাড়া কোন উপায় ছিল না।

অনেক পরিবারের পুরুষ সদস্যরা নারী ও শিশুদের বড় অনিশ্চয়তার মধ্যে ফেলে কাজের সন্ধানে দেশের অন্যত্র চলে যেতেন। তাদের অর্থনৈতিক ও সামাজিক অবস্থা মোটেও ভালো ছিল না। বাচ্চাদের দেখাশোনা ও অন্যান্য গৃহস্থালির কাজে দিনরাত পরিশ্রম করলেও তাদের যথাযথ স্বীকৃতি ছিল না। 

স্বাস্থ্য ও শিক্ষায় মহিলাদের প্রবেশাধিকার ছিল খুবই কম। তারা তাদের অধিকার সম্পর্কে সচেতন ছিল না। গ্রামাঞ্চলে বিভিন্ন ধরনের কুসংস্কার, ধর্মীয় গোঁড়ামি এবং পশ্চাৎপদ সামাজিক গোঁড়ামি নারীদের জীবনে আধিপত্য বিস্তার করে আসছিল।

এমন পারিপার্শ্বিক পরিবেশ নিয়ে, নিবেদিতপ্রাণ সমাজকর্মীদের একটি দল ১৯৮৫ সালে সুবিধাবঞ্চিত দরিদ্রদের জীবন ও জীবিকার ইতিবাচক টেকসই পরিবর্তন এনে দারিদ্র্যতা হ্রাস করার লক্ষ্যে গণ উদ্যান কেন্দ্র (GUK) গাক এনজিও  প্রতিষ্ঠা করে।

সংস্থাটির মহৎ লক্ষ্য হচ্ছে জীবিকা ও খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও শিশু সুরক্ষা, দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং জরুরি প্রতিক্রিয়া, জলবায়ু পরিবর্তন অভিযোজন, নিরাপদ অভিবাসনের উপর দৃষ্টি নিবদ্ধ করে বিভিন্ন সমন্বিত কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে সুবিধাবঞ্চিত দরিদ্র মানুষের জীবনে একটি টেকসই উন্নতি আনা।

GUK NGO নিয়োগ পরীক্ষার প্রশ্ন প্যাটার্ন

এই পোস্টটি GUK NGO নিয়োগ পরীক্ষার প্রশ্ন প্যাটার্ন সম্পর্কিত। GUK NGO- তে কাজ করতে আগ্রহী চাকরিপ্রার্থীরা এই পোস্টের মাধ্যমে সমাধান সহ সমস্ত GUK NGO নিয়োগ পরীক্ষার প্রশ্ন প্যাটার্ন পাবেন। এই সাইটে আমাদের নিয়োগ পরীক্ষার প্রশ্নে সাধারণ জ্ঞান, বাংলা, ইংরেজি, গণিত ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়াও সর্বশেষ নিয়োগ বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইট দেখুন।

   আরও পড়ুন

গাক এনজিও পরীক্ষার প্রশ্ন

গাক এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

গাক এনজিও সম্পর্কে বিস্তারিত

গাক এনজিও প্রতিষ্ঠাতা

গাক এনজিও শাখা সমূহ

গাক এনজিও কত সালে প্রতিষ্ঠিত হয়

সাধারন জ্ঞান

ইংরেজী

গনিত

বাংলা

গাক এনজিও পরীক্ষার প্যাটার্ন সাধারণত দুই ধরনের 

লিখিত পরীক্ষা: এনজিও পরীক্ষার লিখিত পরীক্ষায় সাধারণত সাধারণ জ্ঞান, বাংলা, ইংরেজি, গণিত, এবং মানসিক দক্ষতা-সহ বিভিন্ন বিষয় থেকে প্রশ্ন থাকে। প্রশ্নগুলো সাধারণত বহুনির্বাচনী, সৃজনশীল, এবং সংক্ষিপ্ত উত্তরের হয়।

সাক্ষাৎকার: এনজিও পরীক্ষার সাক্ষাৎকারে সাধারণত আবেদনকারীর ব্যক্তিত্ব, যোগ্যতা, এবং দক্ষতা সম্পর্কে প্রশ্ন করা হয়। সাক্ষাৎকারে আবেদনকারীকে তার জীবনবৃত্তান্ত, শিক্ষাগত যোগ্যতা, এবং কর্মসংস্থানের অভিজ্ঞতা সম্পর্কে বিস্তারিতভাবে বলতে হয়।

এনজিও পরীক্ষার প্যাটার্ন নির্ভর করে নির্দিষ্ট এনজিওর চাহিদা এবং প্রয়োজনের উপর। কিছু এনজিও শুধুমাত্র লিখিত পরীক্ষা নেয়, আবার কিছু এনজিও লিখিত পরীক্ষার পাশাপাশি সাক্ষাৎকারও নেয়।

গাক এনজিও পরীক্ষার প্যাটার্ন সম্পর্কে আরও জানতে, আমাদের ওয়েবসাইটি নিয়মিত ভিজিট করুন  এর মাধ্যমে আপনি এনজিওর ওয়েবসাইট বা বিজ্ঞাপন থেকে ধারনা নিতে পারেন।

এখানে কিছু সাধারণ বিষয় আপনাদের জন্য আলোকপাত করেছি যা এনজিও পরীক্ষার জন্য প্রস্তুতির সময় মনে রাখবেন-

*পরীক্ষার ধরন এবং বিষয়বস্তু সম্পর্কে ভালোভাবে জেনে নিন।

*পরীক্ষার জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা অর্জন করুন।

*পরীক্ষার প্রশ্নের ধরন সম্পর্কে অনুশীলন করুন।

*পরীক্ষার সময় সঠিকভাবে সময় পরিচালনা করুন।

এনজিও পরীক্ষার জন্য প্রস্তুতি নিলে আপনি পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবেন এবং গাক এনজিওতে চাকরির সুযোগ পাবেন।

Leave a Comment