৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার সময়সূচী

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা ঠিক কবে হবে, সে বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসি বলছে, লিখিত পরীক্ষার প্রশ্ন তৈরির কাজ চলমান। প্রশ্ন তৈরি শেষ হলেই পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হবে। লিখিত পরীক্ষা অক্টোবরে হওয়ার কথা ছিল।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির একাধিক সূত্র বলে,  ৪৫তম বিসিএসের প্রশ্ন তৈরির কাজ করছে পিএসসি। প্রশ্ন তৈরির কাজ শেষে পরীক্ষার দিন চূড়ান্ত করা হবে। এর যুক্তি হিসেবে ওই সূত্র জানায়, প্রশ্ন তৈরির আগে পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হলে, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিতে পারে। কারণ, কোনো কারণে ওই সময়ের মধ্যে যদি প্রশ্ন তৈরি সম্ভব না হয়, তাহলে পিএসসিকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতে পারে বা তারিখ পেছাতে হতে পারে। তাই পিএসসি প্রশ্ন তৈরি রেখেই পরীক্ষার তারিখ চূড়ান্ত করার পক্ষে। তবে প্রশ্ন তৈরির কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে বলে নিশ্চিত করেছে ওই সূত্র।

চলতি বছরের ৬ জুন ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে উত্তীর্ণ হয় ১২ হাজার ৭৮৯ জন। প্রিলিমিনারি পরীক্ষার পর সবচেয়ে কম সময়ে এ ফল প্রকাশ করেছে পিএসসি। গত ১৯ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে হিসাবে পরীক্ষা নেওয়ার ১৭ দিনের মধ্যে প্রিলিমিনারির ফল দিয়েছে পিএসসি।

আরও পড়ুন:

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

১৭তম নিবন্ধনের মৌখিক পরীক্ষা চলতি মাসে

রেলওয়েতে ২০০০০ পদ শূন্য, দ্রুতই নিয়োগ : রেলপথমন্ত্রী

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা কখন জানাল পিএসসি

এর আগে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশিত হয় পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ২৫ দিনের মধ্যে। ওই বিসিএসের চেয়েও এ বিসিএসে আরও কম সময়ে প্রিলিমিনারির ফল প্রকাশ করল পিএসসি। ১৯ মে শুক্রবার অনুষ্ঠিত ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় ৭৭ শতাংশ পরীক্ষার্থী অংশ নেন। ৩ লাখ ৪৬ হাজার পরীক্ষার্থীর মধ্যে অংশ নিয়েছেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন। পরীক্ষা দেননি ৭৮ হাজার ৮০৩ জন।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট-

  •  ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। 
  • নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে।

 ৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। 

  • সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে।
  •  চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন।
  •  পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

লিখিত পরীক্ষার সময়সূচী : ৪৫তম বিসিএস

আমরা আমাদের ওয়েবসাইটে বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি“ চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকি এবং পরীক্ষার সময়সূচি ও পরীক্ষার ফলাফল প্রকাশ ” করে থাকি”। আপনি যদি প্রতিনিয়ত বাংলাদেশের সকল চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি আপডেট পেতে আগ্রহী হন তাহলে ভিজিট করে দেখতে পারেন https://a2zchakri.com/  এই ওয়েবসাইটটি। আপনি চাইলে এই লেখাটি আপনার বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করতে পারেন নিচে থাকা শেয়ার বাটন থেকে।

1 thought on “৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার সময়সূচী”

Leave a Comment