১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন শুরু ৯ নভেম্বর

Spread the love

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। নিবন্ধন পরীক্ষার আবেদন ০৯ নভেম্বর থেকে শুরু হবে, যা ৩০ নভেম্বর পর্যন্ত চলবে।

ড. মো.আবদুল মান্নান এনটিআরসিএ (যুগ্ম সচিব) কর্তৃক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শনিবার ৪ নভেম্বর, ২০২৩ খ্রিঃ  এ তথ্য জানা যায়।

 ১৮তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তির নিয়োগ প্রক্রিয়া 

বিজ্ঞপ্তি অনুসারে, একজন প্রার্থী স্কুল বা স্কুল-২ এবং কলেজ উভয় স্তরেই আবেদন করতে পারবেন। এই নিবন্ধন পরীক্ষা তিন ধাপে অনুষ্ঠিত হবে। প্রথমে আপনাকে প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই পরীক্ষায় মোট নম্বর 100 হবে, যার মধ্যে বাংলা-25, ইংরেজি-25, সাধারণ গণিত-25 এবং সাধারণ জ্ঞান-25।

প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় পর্বে 100 নম্বরের বিষয়ভিত্তিক লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্ত ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা দেওয়া হবে। 

এতে আরও বলা হয়েছে, শিক্ষাগত যোগ্যতা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সমগ্র শিক্ষাজীবনে একের বেশি তৃতীয় বিভাগ-শ্রেণি-সমমান গ্রহণ করা হবে না।

আরও পড়ুন

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি

১৭তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফল

শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফল প্রকাশ

১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ, ফি ৩৫০ টাকা

বিজ্ঞপ্তি অনুসারে, নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীদের ওয়েবসাইটে দেওয়া ফর্মে আবেদন করতে হবে। নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীদের বিজ্ঞপ্তির অনুচ্ছেদ ৪ এ উল্লিখিত পদ্ধতিতে অনলাইনে আবেদনপত্র পূরণ এবং জমা দিতে হবে। পরীক্ষার ফি বাবদ ৩৫০ টাকা আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে।

অনলাইনে আবেদনপত্র পূরণ ও ফি প্রদান শুরু হবে ৯ নভেম্বর সকাল ৯টায়। আবেদনপত্র জমা দেওয়া যাবে ৩০ নভেম্বর মধ্যরাত পর্যন্ত। যে প্রার্থীরা 30শে নভেম্বর 12:00 PM এর মধ্যে ব্যবহারকারী আইডি পেয়েছেন তারাই পরবর্তী 72 ঘন্টার মধ্যে (অর্থাৎ 3রা ডিসেম্বর দুপুর 12:00 PM পর্যন্ত) SMS এর মাধ্যমে (বিজ্ঞপ্তির 5 অনুচ্ছেদে নির্দেশাবলী অনুসরণ করে) ফি জমা দিতে পারবেন। )

১৮তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তির ইমেজ

Leave a Comment