কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম

Spread the love

বর্তমান সময়ে আমাদের দেশে সরকারি চাকরির পাশাপাশি বেসরকারি কোম্পানিতে চাকরি পাওয়া যেন ভাগ্যের বিষয়। তাই আমাদের দেশের বেশিরভাগ শিক্ষিত তরুণ-তরুনীদের কোম্পানিতে চাকরি নিতে হয়। চাকরি নেওয়ার আগে অবশ্যই আপনাকে কর্তৃপক্ষের কাছে একটি আবেদন পত্র লিখতে হবে। একটি আবেদনপত্রের দ্বারাও চাকরী প্রার্থীর ব্যক্তিত্ব, যোগ্যতা, নম্রতা ইত্যাদি নির্ধারণ করা হয়। 

তাই আপনি যদি কোম্পানিতে চাকরির প্রার্থী হন তাহলে আপনাকে অবশ্যই  সঠিকভাবে আবেদন  লিখতে জানতে হবে। আর যদি না জানেন, তাহলে আপনার জন্য চাকরি পাওয়ার সম্ভাবনা খুবই কম। এজন্য আপনাদের সুবিধার জন্য আজকে কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার বেশকিছু নিয়ম কানুন সম্পর্কে আলোচনা করবো। অনেকেই আছেন যারা চাকরির দরখাস্ত লেখার সঠিক নিয়ম কানুন সম্পর্কে অবগত নয়। তাদের জন্য আজকের আর্টিকেল অনেক বেশি গুরুত্বপূর্ণ। চলুন চাকরির দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে জেনে নেই। 

 দরখাস্ত লেখার নিয়ম : কোম্পানিতে চাকরির জন্য

আমাদের দেশে অগনিত কোম্পানী রয়েছে। যারা বিভিন্ন সময়ে তাদের প্রয়োজনে বিভিন্ন পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তির দ্বারা দরখাস্ত আহবান করে থাকে। আজকে আমরা নির্দিষ্ট কোন কোম্পানির জন্য দরখাস্ত লিখব না। আজকে আপনাদের সুবিধার্থে একটি কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নমুনা পত্র প্রকাশ করব। 

সেটি  অনুসরণ করে আপনি আপনার কাঙ্খিত কোম্পানিতে চাকরির আবেদন করতে পারবেন। চাকরির দরখাস্ত লেখার আগে আপনাকে অবশ্যই কিছু নিয়ম কানুন জেনে নিতে হবে। এজন্য  আপনাদের জন্য আমাদের আজকের আয়োজন। আপনি যদি সঠিক নিয়মে চাকরির দরখাস্ত না লিখতে পারেন তাহলে আপনার চাকরি পাওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। তাই আপনাকে চাকরির দরখাস্ত লিখতে গেলে সুন্দর ও সাবলীল ভাষায় লিখতে হবে।  চলুন তাহলে দেখে নেয়া যাক কিভাবে আপনারা কোম্পানি চাকরিতে দরখাস্ত করবেন।

আরও পড়ুন

এনজিও চাকরির দরখাস্ত লেখার নিয়ম বিস্তারিত জানতে –  ভিজিট করুন

স্কুলে চাকরির জন্য দরখাস্ত লেখার নিয়ম বিস্তারিত জানতেভিজিট করুন

তারিখ

বরাবর,

ব্যবস্থাপনা পরিচালক/ যথাযথ মাধ্যম

কোম্পানির নাম

তেজগাঁও,, ঢাকা- ১২০৮।

বিষয়:  “অফিস সহকারী কাম- কম্পিউটার অপারেটর” পদে চাকরির জন্য আবেদন।

জনাব,

যথাবিহিত সম্মানপূর্বক বিনীত নিবেদন এই যে, গত ৯ই সেপ্টের, ২০২৩ তারিখের প্রকাশিত দৈনিক  ‘প্রথম আলো’  পত্রিকার মাধ্যমে জানতে পারলাম যে আপনার ব্যবসায় প্রতিষ্ঠানে একজন “অফিস সহকারীর কাম- কম্পিউটার অপারেটর” নিয়োগ করা হবে। আমি উক্ত পদের জন্য একজন আগ্রহী প্রার্থী হিসেবে নিম্নে আমার জীবন বৃত্তান্ত আপনার সদয় অবগতি ও সু-বিবেচনার জন্য নিচে প্রদত্ত হলো:

১.  নাম:

২.  পিতার নাম:

৩. মাতার নাম:

৪. স্থায়ী ঠিকানা:

৫.  বর্তমান ঠিকানা:

৬.  জন্ম তারিখ:

৭.  জাতীয়তা:

৮.  ধর্ম:

৯.  বৈবাহিক অবস্থা:

১০.  শিক্ষাগত যোগ্যতা:

পরীক্ষার নামপাশের সনপ্রাপ্ত জিপিএবিভাগবোর্ড/ বিশ্ববিদ্যালয়
এসএসসি২০১০৪.৫০বিজ্ঞানবরিশাল

১১.  অভিজ্ঞতা:

অতএব, জনাব এর সমীপে আকুল আবেদন উপরিউক্ত তথ্যাদি বিবেচনা পূর্বক  “অফিস সহকারীর কাম- কম্পিউটার অপারেটর” পদে নিয়োগ প্রদান করলে আমি আপনার প্রতিষ্ঠানের উন্নতি সাধনে সদা তৎপর থাকবো।

বিনীত নিবেদক

নাম

সংযুক্তিঃ (প্রয়োজনীয় ডকুমেন্ট)

১. সকল সনদপত্রের সত্যায়িত ফটোকপি।

২. সরকার প্রদত্ত কম্পিউটার প্রশিক্ষণের সনদ

৩. পার্সপোট সাইজের ২কপি সত্যায়িত ছবি।

৪. চারিত্রিক সনদ ২কপি।

৫. অভিজ্ঞতা সনদ পত্র সত্যায়িত ফটোকপি

পরিশেষে কিছু কথা

এই ছিল আজকে কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম কানুন নিয়ে আমাদের সংক্ষিপ্ত আলোচনা। আপনি যদি কোন কোম্পানিতে চাকরির দরখাস্ত লিখতে চান, তাহলে উপরের নমুনা অনুসরণ করতে পারেন। উপরের নমুনা অনুসরণ করে আপনি যেকোন কোম্পানিতে চাকরির জন্য দরখাস্ত লিখতে পারবেন। 

চাকরির দরখাস্ত লেখার সময় আপনাকে বেশ কিছু বিষয় খেয়াল রাখতে হবে। এছাড়াও আপনার আবেদন পত্র অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন কথা হবে। কোথাও যদি কাটাকাটি হয়। তাহলে আপনাকে সেই কাগজ বাদ দিয়ে অন্য একটি কাগজে আবেদন পত্র লিখতে হবে। কোম্পানিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে কোন মন্তব্য থাকলে কমেন্ট করতে পারেন। 

আমরা বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি চাকরির খবর প্রকাশ করি। এছাড়া বাংলাদেশের সকল ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি, সকল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি, সকল ফার্মাসিটিক্যালস নিয়োগ বিজ্ঞপ্তি, সকল এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি, এনজিওর শাখা সমূহের ঠিকানা, পরীক্ষার রুটিন ও রেজাল্ট সহ বিভিন্ন বিষয়ের টিপস প্রকাশ করি। আপনি যদি একজন চাকুরি প্রার্থী হন তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন

আর আপনি চাইলে নিচে থাকা শেয়ার বাটন থেকে এই লেখাটি আপনার পরিচিতদের মাঝে শেয়ার করতে পারেন। মনোযোগ দিয়ে আমাদের লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।