ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা

Spread the love

বিশ্বের বিভিন্ন স্থানে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি এবং অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে বন্যার প্রাদুর্ভাবের সাথে সাথে ডেঙ্গুর বিস্তার বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করেছে যে, চলতি বছরে বিশ্বের অর্ধেক জনসংখ্যা মশাবাহিত ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হতে পারে।

তাদের কাছে সংক্রমিত রোগীদের পরিসংখ্যান থেকে দেখা যায় যে বেশিরভাগ রোগীই আক্রান্ত হওয়ার পর জ্বর, পেশীতে ব্যথা ইত্যাদি উপসর্গে ভুগছেন। অনেকের কোন উপসর্গ নেই, কিন্তু প্লেটলেটগুলি গুরুতর স্তরে নেমে গেছে। আক্রান্ত রোগীদের মধ্যে অন্তত ১ শতাংশ মারা গেছে।

 দীর্ঘদিন ধরে বাংলাদেশে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব চলছে। প্রায় প্রতি বছর বর্ষায় ডেঙ্গু জ্বর কমবেশি হয়। বিংশ শতাব্দীর শুরু থেকেই 2000 সালে ডেঙ্গু জ্বর বিশেষ করে রাজধানী ঢাকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে এবং সবার নজর কেড়েছিল। গণমাধ্যমে ব্যাপক আলোচনা, এবং কিছু মৃত্যু দ্রুত সাধারণ মানুষের মনে আতঙ্ক সৃষ্টি করে। অনেকে মনে করেন ডেঙ্গু জ্বরে নিশ্চিত মৃত্যু। রক্ত এবং প্লেটলেট দানের তাড়া এবং অ্যান্টিবডি পরীক্ষার তাড়া শুরু হয়।

তবে চিকিৎসকদের যেমন একদিকে অভিজ্ঞতা ও প্রয়োজনীয় চিকিৎসার কর্মদক্ষতা বেড়েছে, তেমনি বেড়েছে রোগী ও জনসাধারণের সচেতনতা, ফলে ডেঙ্গু জ্বরের আশঙ্কাও অনেকটাই বদলেছে। ব্যবহার কমেছে রোগীকে অপ্রয়োজনীয় স্থানান্তর এবং প্লাটিলেট ব্যবহার করা থেকে । তবে মানুষের এখনও কিছু ভয় ও ভ্রান্ত ধারণা রয়েছে, যা দূর করা দরকার।

 চলুন আলোচনা করা যাক ডেঙ্গু জ্বর: বিভ্রান্তি ও করণীয় বিষয়ে

ডেঙ্গু জ্বরে কি মৃত্যুর ঝুঁকি রয়েছে?

মানুষের এখনো ধারনা ডেঙ্গু জ্বর খুবই মারাত্মক রোগ এবং ডেঙ্গু জ্বর অনেক সময় রোগীকে মেরে ফেলে- এই ধারণাটি সম্পূর্ণ ভুল। যদি সময়মতো ডেঙ্গু চিকিৎসা করা হয়, তাহলে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের প্রায় শতভাগ সেরে ওঠে। ডেঙ্গু হেমোরেজিক জ্বরে মৃত্যুর হার ৫ থেকে ১০ শতাংশ বলে বলা হলেও বাস্তবে এ হার ১ শতাংশেরও কম। যারা অবহেলা করে এবং সময়মতো চিকিৎসা না নেয় তাদের মৃত্যুর ঝুঁকি দেখা দেয়। তাই ডেঙ্গু নিয়ে অযথা ভয় পাওয়ার কোনো কারণ নেই।

 

জ্বর কমে গেলে কি বিপদ কেটে গেল?

 

ডেঙ্গু জ্বর বিভিন্ন বৈশিষ্টের হয়ে থাকে যেমন সাধারণভাবে দেখা যায় পাঁচ থেকে ছয় দিন থাকে এবং তারপরে সম্পূর্ণ জ্বর ভালো হয়ে যায়। তবে কখনো আবার দুই-তিন দিন পর আবার জ্বর আসতে দেখা যায়। যখন জ্বর কমে যায় বা ভালো হয়ে যায়, তখন অনেক রোগী এমনকি অনেক চিকিৎসক মনে করেন রোগটি পুরোপুরি সেরে গেছে। কিন্তু মনে রাখবেন, যখন ডেঙ্গু জ্বর একটি গুরুতর সমস্যা হয়ে ওঠে। এ সময় প্লাটিলেটের পরিমাণ কমে যায় তখন রক্তক্ষরন সহ নানান উপসর্গ দেখা দিতে পারে।

জ্বর কমার কয়েকদিন পরের সময়কে ‘ক্রিটিকাল পিরিয়ড’ বলা হয়। এ সময় সকলের সচেতন হওয়া এবং চিকিৎসকের পরামর্শ নেওয়া অতীব জরুরি। অন্তত রক্তের সিবিসি এবং প্লেটলেট পরীক্ষা করা দরকার। কারণ, এখন ডেঙ্গু জ্বরের প্রকোপ অনেক বেশি। মায়ের বুকের দুধে এই ভাইরাস থাকে না। তাই আক্রান্ত অবস্থায় মা শিশুকে বুকের দুধ খাওয়াতে পারেন। এ নিয়ে বিভ্রান্তির কোনো কারন নেই।

ডেঙ্গু কি ছোঁয়াচে রোগ?

ডেঙ্গু জ্বর ছোঁয়াচে কোনো রোগ নয়। তাই একই বিছানায় ঘুমানো, একসঙ্গে থাকা, খাওয়া বা ডেঙ্গু জ্বরে আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত কোনো কিছু ব্যবহার করলে অন্যরা এই রোগে আক্রান্ত হবে না। সামাজিক মেলামেশায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের সঙ্গে কোনো বাধা নেই। এটি বায়ুবাহিত নয়, তবে ডেঙ্গু ভাইরাস বহনকারী এডিস মশায় কামড়ালে যে কেউ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হতে পারে।

অন্য মশা ডেঙ্গুতে আক্রান্ত কোনো রোগীকে কামড়ালে তার মুখে কিছুক্ষণের জন্য ভাইরাসটি থেকে যায়, সেই মশা যদি সাথে সাথে অন্য কোনো ব্যক্তিকে কামড়ায় তাহলে তার ডেঙ্গু জ্বর হতে পারে। ডেঙ্গু জ্বর অন্য কোনো মশা দ্বারা ছড়ায় না।

ডেঙ্গু জ্বরের সময় কি অপারেশন করানো যাবে?

একেবারে প্রয়োজন না হলে, ডেঙ্গু জ্বরের সময় অপারেশন না করাই ভালো। এতে সমস্যা হতে পারে। বিশেষ করে অনিয়ন্ত্রিত রক্তপাত, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। অনেক সময় রোগীর পেটে ব্যথা হতে পারে, যা অ্যাপেন্ডিসাইটিস হিসেবে ধরা হয় এবং জরুরি অপারেশন করা হয়। তবে ডেঙ্গু রোগীর ক্ষেত্রে এই সময়ে এই অপারেশন না করাই ভালো।

ডেঙ্গু জ্বরে কী কী পরীক্ষা কখন করা উচিত?

জেঙ্গু জ্বরে সাধারণত বেশি পরীক্ষার প্রয়োজন হয় না। সিবিসি এবং প্লাটিলেট কাউন্ট যথেষ্ট। ডেঙ্গু NS-1 অ্যান্টিজেন জ্বরের এক থেকে দুই দিন পর এবং চার থেকে ছয় দিন পর অ্যান্টিডেঙ্গু অ্যান্টিবডি করা যেতে পারে। প্লাটিলেটের সংখ্যা চার বা পাঁচ দিন পরে কমতে শুরু করে, তাই জ্বর শুরু হওয়ার চার থেকে পাঁচ দিন পর রক্ত ​​পরীক্ষা করা উচিত। অনেকে দিনে দুই বা তিনবার প্লাটিলেট গণনা করে, এমনকি একই সময়ে একাধিক পরীক্ষাগার থেকেও, যা অপ্রয়োজনীয়।

মনে রাখবেন, চার বা পাঁচ দিন পরে প্লেটলেটের সংখ্যা কমতে শুরু করে। তাই জ্বর শুরুর চার-পাঁচ দিন পর রক্ত ​​পরীক্ষা করাতে হবে। স্বাভাবিক হওয়ার আগেই পরীক্ষা করা হলে তা রোগ নির্ণয়ে বিভ্রান্তির সৃষ্টি করে এবং অযথা অর্থের অপচয়ও করে। দেখা যায় বিভিন্ন ল্যাবরেটরি থেকে বিভিন্ন রিপোর্ট আসছে, এতে সমস্যা দেখা দেয় কোন রিপোর্টটি সঠিক। ডাক্তার নাকি রোগীর সেটি নিয়ে বিভ্রান্ত সৃষ্টি হয়ে পড়ে। তাছাড়া এতে অকারণে রোগীর টাকা নষ্ট হয়।

সব রোগীর রক্তে শর্করা পরীক্ষা করা উচিত, ডেঙ্গুতে রক্তে সুগার সাময়িকভাবে বেড়ে যেতে পারে। এছাড়াও, ডেঙ্গুতে কিছু রুটিন পরীক্ষা আছে, যেগুলো অপরিহার্য নয় এবং সব ক্ষেত্রে করা হয় না, তবে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে করা উচিত। ডেঙ্গুতে সাধারণত লিভারের প্রদাহ হয়, যা রক্তে অস্বাভাবিক লিভার পরীক্ষা হতে পারে। যেমন SGPT, SGOT, Alkaline Phosphatase ইত্যাদি বৃদ্ধি পেতে পারে। অতএব, একবার ডেঙ্গু জ্বর ধরা পড়লে, লিভারের জন্য এই পরীক্ষাগুলি পুনরাবৃত্তি করার দরকার নেই, এবং রোগের চিকিত্সায় কোনও লাভ নেই। এটিও অর্থের অপচয়।

পেটের আল্ট্রাসনোগ্রাম প্রায়ই পেটে পানি দেখাতে পারে (অ্যাসাইটস)। তবে এক্ষেত্রেও রোগীর চিকিৎসায় কোনো পরিবর্তন হবে না বা কোনো অতিরিক্ত ওষুধের প্রয়োজন হবে না। তাই রুটিন মাফিক পেটের আল্ট্রাসনোগ্রামের প্রয়োজন নেই। একটি বুকের এক্স-রে দেখায় যে প্রায়শই বুকের ডান দিকে পানি পাওয়া যায়। যদি রোগীর শ্বাস নিতে অসুবিধা হয় তবে একটি এক্স-রে করা যেতে পারে। তবে বুকে পানি জমে গেলেও সাধারণত তা অপসারণের প্রয়োজন হয় না।

রক্তের BT এবং CT এর প্রয়োজন নেই। তবে চিকিৎসক যদি মনে করেন রোগী ডিআইসি-এর মতো জটিলতায় ভুগছেন, তাহলে প্রোথ্রম্বিন টাইম, এপিটিটি, ডি. ডিমের এফডিপি ইত্যাদি পরীক্ষা করতে পারেন। কারণ ডেঙ্গু একটি ভাইরাস দ্বারা সৃষ্ট, রক্ত ​​এবং প্রস্রাবের কালচার নিয়মিত প্রয়োজন হয় না। যাইহোক, অন্য সংক্রামক রোগের ক্লিনিকাল সন্দেহ থাকলেই এই পরীক্ষাগুলি করা যেতে পারে। প্রচণ্ড মাথাব্যথা থাকলেও মাথার সিটি স্ক্যান সম্পূর্ণ অপ্রয়োজনীয়।

ডেঙ্গু চিকিত্সায় বিভ্রান্তি 

যেহেতু ডেঙ্গু ভাইরাস জনিত রোগ, তাই উপসর্গ অনুযায়ী চিকিৎসা দেওয়া হয়। যেমন, জ্বর হলে প্যারাসিটামল জাতীয় ওষুধ এবং প্রচুর পানি ও শরবতজাতীয় তরল খাবার যথেষ্ট। খেতে না পারলে বা অন্য কোনো প্রয়োজনে স্যালাইন বা গ্লুকোজ ইত্যাদি শিরায় দিতে হবে। তবে বমি হলে বা একেবারেই খেতে না পারলে রোগীকে হাসপাতালে ভর্তির ব্যবস্থা করতে হবে।

জ্বর বা ব্যথা কমাতে শুধুমাত্র প্যারাসিটামল জাতীয় ওষুধই যথেষ্ট, এতে অ্যাসপিরিন বা অন্য কোনো ব্যথানাশক ওষুধ খাওয়া উচিত নয়, কারণ এতে রক্তপাতের ঝুঁকি বাড়বে। এছাড়াও, যেহেতু ডেঙ্গু একটি ভাইরাসজনিত রোগ, এখানে অ্যান্টিবায়োটিকের কোনো কার্যক্রম নেই। তবে মনে রাখবেন, ডেঙ্গুর সাথে অন্যান্য ব্যাকটেরিয়াজনিত রোগও হতে পারে, যেমন টাইফয়েড জ্বর বা অন্যান্য সংক্রমণ, এর জন্য অ্যান্টিবায়োটিকের প্রয়োজন দেখা দিতে পারে।

রোগীকে চিকিৎসক প্রয়োজন মনে করলে অ্যান্টিবায়োটিক দিতে পারেন। অনেকে মনে করেন যে, ডেঙ্গু জ্বরে অ্যান্টিবায়োটিক ক্ষতি করতে পারে এটি এড়িয়ে যাওয়া উচিত, বাস্তবে এটি একটি ভুল ধারণা। অ্যান্টিবায়োটিক ডেঙ্গুতে কোনো ক্ষতি করে না। মনে রাখতে হবে ডেঙ্গু হেমোরেজিক ফিভার হলে মাংসে ইনজেকশন দেওয়া যাবে না। এটি হেমাটোমা হতে পারে।

রক্ত কি দিতেই হবে?

ডেঙ্গু হেমোরেজিক জ্বর ধরা পড়ার সাথে সাথে অনেক সময় রোগী ও চিকিৎসক উভয়েই রক্তের জন্য ব্যস্ত হয়ে পড়েন। কিন্তু যদি রক্তপাত না হয় এবং রোগীর রক্তের হিমোগ্লোবিন স্বাভাবিক থাকে, তাহলে রক্ত ​​দেওয়ার দরকার হয় না। এজন্য, রক্ত ​​দেওয়া উপকারী হবে না, বরং অন্যান্য জটিলতা দেখা দিতে পারে যেমন- হার্ট ফেইলিওর হতে পারে। অনেক সময় দেখা যায় রক্তের প্লাটিলেট কম হলেই অনেকে রক্ত ​​দেন। এটা কোন ভাল কাজ করবে না. মনে রাখবেন, শুধুমাত্র কম প্লেটলেট কাউন্টের জন্য রক্ত ​​দেওয়া উচিত নয়।

 

প্লাটিলেট কি দিতেই হবে? 

ডেঙ্গু জ্বরের প্লেটলেটের সংখ্যা স্বাভাবিকভাবেই পাঁচ বা ছয় দিন পরে, কমে যায় এবং দুই বা তিন দিন পরে এটি বিনা চিকিৎসায় এমনিতেই বাড়তে শুরু করে। কখনও কখনও রোগী এবং ডাক্তার খুব চিন্তিত হয়ে পড়েন যখন প্লেটলেটের সংখ্যা কিছুটা কমে যায় এবং ডাক্তার প্লেটলেট দেওয়ার সিদ্ধান্ত নেন। তবে বেশির ভাগ ক্ষেত্রেই প্লাটিলেট রোগীকে দেওয়ার দরকার নেই।

যেহেতু, প্লেটলেটগুলি অপ্রয়োজনীয় এবং তাড়াহুড়ো করে হেপাটাইটিস বি বা সি, এমনকি এইচআইভি সংক্রমণের ঝুঁকি বহন করে। প্লেটলেটের বারবার প্রয়োগ রক্তে অ্যান্টিবডি তৈরি করতে পারে। তাই অযথা প্লেটলেট দিলে উপকারের বদলে ক্ষতি হতে পারে। তাই প্লেটলেট দেওয়া নিয়ে রোগী ও চিকিৎসকের অহেতুক চিন্তা বা চিন্তার কোনো কারণ নেই।

আরও পড়ুন

ডেঙ্গু জ্বর সম্পর্কে ১০টি তথ্য জেনে নিন

ডেঙ্গু পরবর্তী রোগীর পরিচর্যা ও আমাদের করনীয় করনীয়

একবার ডেঙ্গু হলে আর কি হয় না? 

একবার ডেঙ্গু হলে আর ডেঙ্গু হয় না, এমন কোনো নিশ্চয়তা নেই। ডেঙ্গু ভাইরাসের চারটি সেরোটাইপ রয়েছে। একজন ব্যক্তি একবার যে সেরোটাইপে আক্রান্ত হয়, সেই সেরোটাইপে দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। তবে, অন্য সেরোটাইপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। ডেঙ্গু ভাইরাসের বিরুদ্ধে শরীরে এন্টিবডি তৈরি হয়। এই এন্টিবডিগুলো পরবর্তীতে একই সেরোটাইপে আক্রান্ত হলে রোগ প্রতিরোধে সহায়তা করে।

তবে, এই এন্টিবডিগুলো স্থায়ী হয় না। সাধারণত ৬ মাস থেকে ১ বছরের মধ্যে এন্টিবডিগুলোর মাত্রা কমে যায়। এর ফলে, পরবর্তীতে একই সেরোটাইপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।
এছাড়াও, ডেঙ্গু ভাইরাসের বিরুদ্ধে শরীরে কোনো স্থায়ী প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় না। এর ফলে, একবার ডেঙ্গু হলেও পরবর্তীতে আবার ডেঙ্গু হতে পারে।

ডেঙ্গু রোগীদের ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলো বিবেচনা করা হয়-

১। রোগীর বয়স
২। রোগীর স্বাস্থ্য
৩। রোগীর ডেঙ্গুর লক্ষণ এবং জটিলতা

সাধারণত, ডেঙ্গু রোগীরা ৬ মাস থেকে ১ বছরের মধ্যে সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠে। তবে, কিছু ক্ষেত্রে রোগীরা দীর্ঘদিন ধরে বিভিন্ন জটিলতার সম্মুখীন হতে পারে।

গর্ভাবস্থায় ডেঙ্গু 

গর্ভাবস্থায় ডেঙ্গু একটি গুরুতর স্বাস্থ্য সমস্যা। এটি মা ও শিশুর জন্য উভয়ের জন্যই ঝুঁকিপূর্ণ।

গর্ভবতী মহিলাদের ডেঙ্গু হলে, তাদের ডেঙ্গু জ্বরের লক্ষণগুলো সাধারণত অন্যদের তুলনায় বেশি তীব্র হয়। এছাড়াও, তাদের ডেঙ্গু জ্বরের জটিলতার ঝুঁকি বেশি থাকে।

ডেঙ্গু জ্বরের জটিলতাগুলোর মধ্যে রয়েছে-

১। ডেঙ্গু হেমোরেজিক ফিভার (ডিএইচএফ)
২। ডেঙ্গু শক সিন্ড্রোম (ডিএসএস)
৩। গর্ভপাত
৪। ভ্রূণের মৃত্যু
৫। জন্মগত ত্রুটি

ডেঙ্গু জ্বরের কারণে গর্ভপাত বা ভ্রূণের মৃত্যু হতে পারে। এছাড়াও, ডেঙ্গু জ্বরের কারণে জন্মগত ত্রুটি দেখা দিতে পারে। তবে, এ ধরনের ঘটনা খুবই বিরল।

গর্ভাবস্থায় ডেঙ্গু হলে, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা জরুরি। চিকিৎসক রোগীর অবস্থার উপর ভিত্তি করে চিকিৎসার পরিকল্পনা করবেন।

ডেঙ্গুর চিকিৎসায় যা মনে রাখা উচিত 

ডেঙ্গু হেমোরেজিক ফিভার (ডিএইচএফ) বা ডেঙ্গু শক সিন্ড্রোম (ডিএসএস) হলে হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হতে পারে। ডিএইচএফ বা ডিএসএস হলে রোগীর রক্তক্ষরণ, রক্তচাপ কমে যাওয়া, এবং অন্যান্য জটিলতা দেখা দিতে পারে। এসব ক্ষেত্রে রোগীর অবস্থার উন্নতির জন্য রক্ত সঞ্চালন, প্লাটিলেট সঞ্চালন, এবং অন্যান্য চিকিৎসা প্রয়োজন হতে পারে।

ডেঙ্গু জ্বরের চিকিৎসায় যা মনে রাখা উচিত-

১। ডেঙ্গু জ্বরের কোনো নির্দিষ্ট ওষুধ নেই। চিকিৎসার মূল লক্ষ্য হল রোগীর লক্ষণগুলোর উপশম করা এবং জটিলতা প্রতিরোধ করা।
২। লক্ষণগুলো দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।
৩। জ্বরের ক্ষেত্রে প্যারাসিটামল বা আইবুপ্রোফেন ছাড়া অন্য কোনো ওষুধ সেবন করা উচিত নয়।
৪। রক্তপাতের ঝুঁকি কমাতে অ্যাসপিরিন বা অন্যান্য রক্ত পাতলা করার ওষুধ সেবন করা উচিত নয়।
৫। প্রচুর পরিমাণে তরল খাবার গ্রহণ করা উচিত।
৬। ডেঙ্গু জ্বরের ক্ষেত্রে বিশ্রাম নেওয়া উচিত।

2 thoughts on “ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা”

  1. বর্ষাকালে আতঙ্কের আরেক নাম হলো ডেঙ্গু জ্বর। এ সময় ফুলের টব ,বাড়ির ছাদ, উঠান, ডোবা বিভিন্ন জায়গায় পানি জমার কারণে এডিস মশার বিস্তার ঘটে এবং অনেক মানুষ ডেঙ্গুজের আক্রান্ত হয়। কখনো কখনো মানুষ মারাও যায়। এতে করে মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে যায়। ডেঙ্গু জ্বর যাতে আমাদের মাঝে বেশি প্রভাব ফেলতে না পারে সেজন্য প্রয়োজন প্রচুর পরিমাণে জনসচেতনতা। একমাত্র জনসচেতনতাই পারে আমাদের ডেঙ্গু প্রতিরোধ করতে। তাই আমাদের সকলের উচিত ডেঙ্গু কি, ডেঙ্গু কেন হয়, কিভাবে হয় এই বিষয়গুলো সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর। এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আমরা এই বিষয়গুলো সম্পর্কে জানতে পারি।

    Reply

Leave a Comment