ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো | ফ্রিল্যান্সিং কি?

Spread the love

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো– ফ্রিল্যান্সিং শব্দটি অতি পরিচিত একটি শব্দ। আমাদের দেশে ফ্রিল্যান্সিং বলতে অনেকেই বুঝেন ইন্টারনেটের মাধ্যমে কিছু একটা করে ইনকাম করা। ফ্রিল্যান্সিং শব্দটি আমরা অনেকেই শুনেছি কিন্তু এর কার্যক্রম সম্পর্কে খুব একটা অবগত নই। শুধুমাত্র শুনেছি ফ্রিল্যান্সিং করে নাকি ইনকাম করা যায়। তবে আমাদের দেশে আস্তে আস্তে ফ্রিল্যান্সিং এর কার্যক্রম বৃদ্ধি পাচ্ছে। কেননা, আশেপাশের অনেকেই ফ্রিল্যান্সিং করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে।

প্রথমে শুনেছে আর এখন ফ্রিল্যান্সিং করে অনেককে ইনকাম করতে দেখছে। এভাবে ফ্রিল্যান্সিং এর পরিচিতি আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে। অনেকেই ফ্রিল্যান্সিং করে ইনকাম করার জন্য অগ্রসর হচ্ছেন। আবার অনেকেই শিখতে চাচ্ছেন কিভাবে ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায়। যারা শুনেছেন ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায় এবং যাদের ফ্রিল্যান্সিং শেখার আগ্রহ আছে অর্থাৎ ফ্রিল্যান্সিং শিখতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্যই লেখা। তো চলুন দেরী না করে মূল আলোচনা শুরু করা যাক।

ফ্রিল্যান্সিং কি? | What is Freelancing?

ফ্রিল্যান্সিং শব্দটি ইংরেজী শব্দ। যার অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা। সহজভাবে এভাবে বলা যেতে পারে- নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে, স্বাধীন মনে, নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। আর স্বাধীনভাবে যারা কাজ করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয়ে থাকে।

আমরা ফ্রিল্যান্সিং বললেই বুঝি অনলাইন থেকে ইনকাম করা। প্রযুক্তির এই যুগে অনলাইনের মাধ্যমে ঘরে বসে আন্তর্জাতিক কাজগুলো স্বাধীনভাবে করার মাধ্যমে ইনকাম করা যায়, বিধায় ফ্রিল্যান্সিং শব্দটি অনলাইন ইনকামের সাথে ওতোপ্রতোভাবে জড়িত।

কি কি কাজ শিখে ফ্রিল্যান্সিং করা যায়?

ফ্রিল্যান্সিং সম্পর্কে আমাদের একটি ভুল ধারণা হলো- আমরা মনে করি, ফ্রিল্যান্সিং মানেই অনলাইন থেকে ইনকাম করা। কিন্তু এ ধারণাটি একদমই ভুল ধারণা। কেননা, অনলাইন এবং অফলাইন দুইভাবেই ফ্রিল্যান্সিং করা যায়। অনলাইনে ফ্রিল্যান্সিং করে সাধারণত দেশের বাইরের কাজগুলো করা হয়। আর অফলাইনে ফ্রিল্যান্সিং করে দেশীয় বা লোকাল কাজগুলো করা হয়।

অনলাইনে ফ্রিল্যান্সিং করে যে কাজগুলো করা হয়?

ক) ডিজিটাল মার্কেটিং- অনলাইন বা ইলেকট্রনিক মার্কেটিংকে ডিজিটাল মার্কেটিং বলা হয়। সারা বিশ্বে এর ব্যাপক চাহিদা রয়েছে। ঘরে বসেই বিশ্বের যে কোন জায়গায় ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনি প্রোডাক্ট বেচা-কেনা করতে পারবেন। বিভিন্ন সোশ্যাল মিডিয়া রয়েছে যেগুলোর মাধ্যমে ঘরে বসে আপনি আপনার যে কোন বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন। এছাড়া কমিশনের ভিত্তিতে অন্যদের পন্য বিক্রি করেও আয় করতে পারবেন। অনলাইনে এ ধরণের বহু প্লাটফর্ম রয়েছে।

খ) ফেসবুক মার্কেটিং
গ) সিপিএ মার্কেটিং
ঘ) এ্যামাজন এফিলিয়েট
ঙ) ওয়েব ডিজাইন
চ) ব্লগিং
ছ) আর্টিকেল রাইটিং
ছ) প্রোডাক্ট রিভিউ রাইটিং
জ) গ্রাফিক্স ডিজাইন
ঝ) লোগো ডিজাইন
ঞ) ডাটা এন্ট্রি
ট) এসইও
ঠ) ভিডিও এডিটিং
ড) ভিডিও তৈরী ইত্যাদি।

এই কাজগুলোর মধ্যে যে কাজটি আপনি করতে আগ্রহী অথবা যেটা আপনার কাছে ভালো লাগে, সেই কাজটি সম্পর্কে খুঁটিনাটি জানার চেষ্টা করুন। আপনি যতটা দক্ষ এবং অভিজ্ঞ হতে পারবেন, ঠিক ততটাই ইনকাম করতে পারবেন। এসব সেক্টরে ইনকামের কোন লিমিট নাই। আপনার দক্ষতা এবং পরিশ্রম অনুযায়ী এ সেক্টরগুলো থেকে আনলিমিটেড ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং করে অনলাইনে ইনকাম করার উপায় সম্পর্কে বিস্তারিত আর কিছু লিখলাম না। কেননা, ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ইনকাম করার উপায় সম্পর্কে আমাদের সাইটে ইতিমধ্যে একটি আর্টিকেল পাবলিশ করা রয়েছে। আপনারা চাইলে আর্টিকেলটি পড়ে আসতে পারেন

তাহলে অনলাইনে ইনকাম করার উপায় সম্পর্কে ভালভাবে জানতে পারবেন।

এখানে একটি কথা বলে রাখতে চাই তাহলো- অনলাইন ফ্রিল্যান্সিং এবং অফলাইন ফ্রিল্যান্সিং এর মধ্যে কাজের ধারা এবং ইনকামে অনেকটা পার্থক্য রয়েছে। যেমন-

ক) অনলাইনের অনেক কাজ অফলাইনে করা সম্ভব হয় না। অন্যদিকে লোকাল বেশ কিছু কাজ অনলাইনে করা সম্ভব হয় না।

খ) অনলাইনে কাজের রেট অনুযায়ী অফলাইনে কাজের রেট অনেক কম। কেননা, লোকাল কাজের রেট নির্ধারণ করা হয় টাকা দিয়ে। অন্যদিকে অনলাইনের কাজের রেট নির্ধারিত হয় ডলার দিয়ে। যেহেতু ডলারের মূল্য আমাদের টাকার তুলনায় অনেক বেশী তাই কাজের রেটও অনেক বেশী পাওয়া যায়।

গ) লোকাল হোক আর অনলাইন হোক উভয় ক্ষেত্রেই কাজ পেতে অনেক প্রতিযোগিতা করতে হয়। তবে তুলনামূলক লোকাল কাজগুলো একটু সহজে পাওয়া যায়। কেননা, আমাদের দেশের অধিকাংশই ইংরেজী ভাষায় দূর্বল। ইংলিশ কমিউনিকেশনে দূর্বল হওয়ায় অনলাইনে কাজ পেতে সমস্যা দেখা দেয়। কিন্তু আপনি যদি উভয় ক্ষেত্রে এক্সপার্ট হন, তাহলে কাজ পেতে কোন অসুবিধা হবে না। কেননা, এক্সপার্টদের কদর সারা বিশ্বেই রয়েছে।

লোকাল বা অফলাইনে ফ্রিল্যান্সিং করে যে কাজগুলো করা হয়?

কম্পিউটার অপারেটর- কম্পিউটারে মাইক্রোসফ্ট অফিস প্রোগ্রাম সহ বিভিন্ন প্রোগ্রাম শিখে ইনকাম করতে পারেন। আপনি কম্পিউটার পরিচালনায় দক্ষ হলে বিভিন্ন কমার্শিয়াল স্পেস অর্থাৎ যে কোন কম্পিউটারের দোকানে কমিশনের ভিত্তিতে কাজ করে ইনকাম করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন এন্ড প্রিন্টিং- গ্রাফিক্স ডিজাইন অনেক বড় একটি সেক্টর। প্রচুর কাজ রয়েছে এই সেক্টরে। প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হন, প্রচুর পরিমানে ইনকাম করুন। আমাদের দেশে সাধারণত গ্রাফিক্স ডিজাইনের যে কাজগুলো করা হয়-

ক) ভিজিটিং কার্ড

খ) প্যাড, ক্যাশ মেমো

গ) লিফলেট, ফ্লাইয়ার, ব্রশিউর, ম্যাগাজিন

ঘ) ফুড মেনু

ঙ) বিলবোর্ড, সাইনবোর্ড, ব্যানার

চ) প্যাকেজিং

ছ) স্টিকার

জ) ক্যালেন্ডার

ঝ) পোষ্টার

আমাদের দেশের বিভিন্ন কোম্পানী, ক্যাফে, রেষ্টুরেন্ট, অন্যান্য দোকান অথবা বিভিন্ন রাজনৈতিক দলের এই সকল ডিজাইন করানো সহ প্রিন্টিং করানোর প্রয়োজন হয়। আপনি যদি প্রফেশনাল মানের ডিজাইনার হতে পারেন, তাহলে বিভিন্ন কোম্পানী বা অন্যান্য ক্ষেত্র থেকে উক্ত ডিজাইনগুলোর চুক্তি ভিত্তিক অর্ডার নিতে পারেন। ডিজাইন করার পর কোন প্রিন্টিং প্রেস থেকে প্রিন্ট করে হিউজ টাকা ইনকাম করতে পারেন।

ওয়েব ডিজাইন- প্রযুক্তির এই যুগে সবকিছুই অনলাইন ভিত্তিক হয়ে যাচ্ছে। যদিও আমরা একটু পিছিয়ে আছি তবুও আস্তে আস্তে এগিয়ে যাচ্ছি। বর্তমানে ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর চাহিদা আস্তে আস্তে বৃদ্ধি পেতেই থাকবে। এজন্য এই সেক্টরে কাজের পরিমান ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। আপনি চাইলে ওয়েব ডিজাইন শিখে লোকাল বা দেশীয় ওয়েবসাইট ডিজানের কাজগুলো করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

আর্কিটেকচারাল ডিজাইন- ডিপ্লোমা, বিএসসি করার পর আর্কিটেক্ট হতে হয়। আর্কিটেক্ট হতে পারলে কোন না কোন কাজ বা চাকরি পাওয়াই যায়। চাকরি করে অবশ্য বেশী টাকা ইনকাম করা যায় না। এজন্য ফ্রিল্যান্সিং করে বিভিন্ন কোম্পানীর বিল্ডিং নির্মানের নক্শা তৈরী করে হিউজ টাকা ইনকাম করতে পারেন। আপনি যদি স্বনামধন্য আর্কিটেক্টের খ্যাতি অর্জন করতে পারেন তাহলে প্রচুর কাজ করতে পারবেন। বড় বড় কোম্পানীগুলো আপনার সাথে কন্টাক্ট করে কাজগুলো করিয়ে নিবেন। তবে সেক্ষেত্রে আপনাকে স্ট্যান্ডার্ড মানের শিক্ষা প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেট অর্জন এবং বিভিন্ন স্বনামধন্য কোম্পানীতে চাকরি করে অভিজ্ঞতা অর্জন করতে হবে।

ইন্টেরিওর ডিজাইন- বর্তমানে ইন্টেরিওর ডিজাইনের চাহিদা আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে। একটি বিল্ডিং এর ভেতরের সৌন্দর্য্য বৃদ্ধি করতে ইন্টেরিওর ডিজাইনের তুলনা নেই। এই ডিজাইনগুলোর আউটলুকিং এতো সুন্দর হয় যেন তাকিয়ে থাকতে ইচ্ছা করে। তবে এই ডিজাইনের কাজগুলো অনেক ব্যায়বহুল। তবুও বড় বড় কোম্পানীগুলো তাদের অফিসে বা ধনীদের বাসাগুলোতে ইন্টেরিওর ডিজাইন করে থাকে। যদি আপনি ইন্টেরিওর ডিজাইন নিয়ে লেখাপড়া করে ডিজাইনে দক্ষ হতে পারেন তবে ফ্রিল্যান্সিং করে আপনি লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

ভিডিওগ্রাফী এন্ড এডিটিং- আমাদের দেশের বিভিন্ন প্রোগ্রাম অর্থাৎ বিবাহ-সাদী, গায়ে হলুদ, বিবাহ বার্ষিকী, জন্মদিন ইত্যাদি অনুষ্ঠানে প্রচুর পরিমানে ভিডিওগ্রাফী করা হয়। এসব ভিডিওগুলো প্রফেশনাল লুকের তৈরী করতে হয়। ভিডিওগুলোকে প্রফেশনাল লুক দিতে হলে অবশ্যই ভাল মানের ভিডিওগ্রাফী এবং প্রচুর এডিটিং করতে হয়। আর এগুলো করতে অবশ্যই আপনাকে প্রফেশনাল ভিডিওগ্রাফার হতে হবে এবং ভিডিও এডিটিংয়ে এক্সপার্ট হতে হবে। ভিডিও এডিটিং করেও আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

ফটোগ্রাফী এন্ড এডিটিং- ফটোগ্রাফী এন্ড ফটো এডিটিং করেও আপনি প্রচুর টাকা উপার্জন করতে পারবেন। বিভিন্ন প্রোগ্রাম বা অনুষ্ঠানে প্রচুর পরিমানে ফটোগ্রাফীর কাজ থাকে। এজন্য প্রফেশনাল মানের ফটোগ্রাফার হতে হয়। এ সেক্টর থেকে প্রচুর পরিমানে ইনকামের সম্ভাবনা রয়েছে।

প্রাইভেট টিউটর- আমাদের দেশে শিক্ষিত বেকারের সংখ্যা অনেক। বেকার না থেকে প্রাইভেট পড়িয়ে ইনকাম করতে পারেন। যতদিন ইনকামের কোন সোর্স তৈরী না হয় ততদিন প্রাইভেট টিউটর হিসেবে নিজেকে নিয়োজিত করতে পারেন।

ইলেকট্রিশিয়ান- আপনি যদি একজন দক্ষ ইলেকট্রিশিয়ান হয়ে থাকেন তাহলে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ইলেকট্রিক কাজ করে টাকা ইনকাম করতে পারবেন। অর্থাৎ ‍চুক্তিভিত্তিক বিভিন্ন কমার্শিয়াল অথবা রেসিডেন্সিয়াল বিল্ডিং এর ইলেকট্রিক কাজ করে টাকা উপার্জন করতে পারেন। তবে এক্ষেত্রে অবশ্যই আপনাকে দক্ষ ইলেকট্রিশিয়ান হতে হবে।

পেইন্টার বা রং মিস্ত্রী- ঢাকা শহর সহ সারা দেশের জেলা শহর এমনকি গ্রামেও এখন প্রতিযোগিতা করে বিল্ডিং তৈরী হচ্ছে। এসব বিল্ডিং তৈরী করার পর বিভিন্ন রঙে রাঙাতে হয়। যার ফলে রং মিস্ত্রীদের অনেক চাহিদা রয়েছে। রং মিস্ত্রীর কাজ শিখে চুক্তিভিত্তিক বা ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে পারেন।

এই কাজগুলোর বাইরেও আরও অনেক ধরণের লোকাল কাজ রয়েছে, যেগুলো আপনি ফ্রিল্যান্সিং করে সম্পন্ন করার মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করতে পারেন। আপনি যদি কাজের প্রতি একটু উগ্যোগী হন, তাহলে আপনাকে আর বেকার থাকতে হবে না বা চাকরির পেছনে ছুটতে হবে না। চাকরি করে আর কত টাকা ইনকাম করতে পারবেন। বিশ্বাস করুন ফ্রিল্যান্সিং করে আপনি চাকরির বেতনের চেয়ে কয়েক গুন টাকা ইনকাম করতে পারবেন। অভাব দূর হয়ে যাবে, সমাজে সম্মানের সাথে বসবাস করতে পারবেন।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো | ফ্রিল্যান্সিং শেখার উপায়-

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এ প্রশ্নটি অনেকেই জানতে চান। আসলে ফ্রিল্যান্সিং শেখাটা কঠিন কোন বিষয় না। বর্তমানে খুব সহজেই কোন কিছু শেখা যায়। কেননা, এখন শেখার অনেক রিসোর্স রয়েছে। একটা সময় ছিল, কোন কিছু শিখতে হলে অনেক কাঠ-খোর পোহাতে হতো। অনেক সময় লেগে যেতো। অনেক সময় ভালো শিক্ষকও পাওয়া যেতো না। কিন্তু প্রযুক্তির সুফলে এখন কোন কিছু শিখতে বেশী কষ্ট করতে হয়না বা বেশী সময়ও লাগে না। এখন কোন কিছু শেখার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হলো গুগল, ইউটিউব। পৃথিবীতে হয়তো এমন কিছু খুঁজে পাওয়া যাবে না অথবা এমন বিষয় খুব কমই আছে যা গুগল, ইউটিউবে নেই।

তবে গুগল, ইউটিউব যত বড় শিক্ষকই হোক না কেন, কোন না কোনভাবে আপনার একজন শিক্ষকের প্রয়োজন পড়বেই। কেননা, অনেক সময় এমন হতে পারে গুগলে সার্চ করে বা ইউটিউবে ভিডিও দেখে আপনি কোন কোন বিষয় বুঝতে পারছেন না। তখন একজন শিক্ষকের প্রয়োজন হবে, যিনি আপনার না বুঝা বিষয়টি বুঝিয়ে দিতে পারবেন। এজন্য কোন ট্রেনিং সেন্টারে গিয়ে ফ্রিল্যান্সিং এর জ্ঞান অর্জন বা ফ্রিল্যান্সিং শেখা উচিত। তবে ইউটিউব, গুগল থেকে আপনি অনেক কিছু শিখতে পারবেন। পাশাপাশি একজন ট্রেইনার থাকলে আরও সহজে শিখতে পারবেন। যাই হোক ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো চলুন সে বিষয়ে আলোচনা শুরু করি।

ফ্রিল্যান্সিং শেখার বিভিন্ন উপায় রয়েছে। কি কি উপায়ে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন তা নিম্নরুপ-

ক) ট্রেনিং সেন্টার- কোন বিষয়ে পরিপূর্ণ জ্ঞান অর্জন করতে হলে অবশ্যই একজন শিক্ষকের প্রয়োজন রয়েছে। যদি শুধুমাত্র বই-পুস্তক, লেকচার সীট, ভিডিও, অডিও ইত্যাদি দিয়ে কাজ হতো তাহলে পৃথিবীতে শিক্ষক বা টিউটর বলতে কোন কিছু থাকতো না। মহান সৃষ্টিকর্তাও মানব সভ্যতার জন্য শুধুমাত্র কিতাবই পাঠাননি, সেই সাথে শিক্ষক হিসেবে যুগে যুগে নবী-রাসুলদেরকেও পাঠিয়েছেন। এজন্য ফ্রিল্যান্সিং শেখার জন্য অবশ্যই আপনাকে কোন ট্রেনিং সেন্টারে যেতে হবে।

তবে ট্রেনিং সেন্টারে যাবার পূর্বে ২টি গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখতে হবে। যেমন-

১. ট্রেনিং সেন্টার সম্পর্কে ভালোভাবে খোঁজ-খবর নিতে হবে। কেননা, অনেকেই এ ধরণের ট্রেনিং সেন্টার খুলে বিভিন্ন ধরণের প্রতারণা করে যাচ্ছে। ট্রেনিং সেন্টারে ভর্তি হওয়ার পূর্বে তারা যে ধরণের কমিটমেন্ট করে থাকে সে অনুযায়ী তারা শেখায় না। অনেকে ৫০ ভাগও কভার করে না। অথচ কোর্স ফি বাবদ অনেক টাকা নিয়ে থাকে।

এজন্য কোন ট্রেনিং সেন্টারে ভর্তি হওয়ার পূর্বে বিভিন্নভাবে খোঁজ খবর নিয়ে তারপর ভর্তি হবেন। এমন কাউকে খুঁজে বের চেষ্টা করবেন যিনি ঐ প্রতিষ্ঠান থেকে শিখে ইতিমধ্যে ইনকাম করা শুরু করে দিয়েছেন। এমন কেউকে খুঁজে বের করে উক্ত ট্রেনিং সেন্টার সম্পর্কে ভালভাবে জেনে তারপর ভর্তি হবেন। তাহলে প্রতারিত হওয়া থেকে বেঁচে যাবেন। সময়ও বাঁচবে, অর্থও সেভ হবে।

২. ট্রেইনার সম্পর্কে ভালভাবে জানতে হবে। কেননা ট্রেইনার বা শিক্ষক যদি ভালো না হন তাহলে কোন কিছু পরিপূর্ণভাবে শিখতেও পারবেন এবং শিখতে মজাও পাবেন না। এজন্য যার কাছে শিখবেন তার সম্পর্কে খুঁটিনাটি জানার চেষ্টা করবেন। এছাড়া অনলাইনে ইনকাম সম্পর্কিত কোন শিখতে হলে অবশ্যই ট্রেইনারের পোর্টফলিও ভালভাবে যাচাই করে নিবেন। যাচাই করে দেখবেন তিনি এ পর্যন্ত অনলাইন থেকে কত টাকা ইনকাম করেছেন বা আদৌ ইনকাম করতে পেরেছেন কিনা?

তবে এদের মধ্যে অনেককেই এমন খুঁজে পাবেন, যারা সবেমাত্র ইনকাম করা শুরু করেছেন। এদের থেকে অবশ্যই দূরে থাকার চেষ্টা করবেন। কেননা, সে নিজেই নতুন, আপনাকে কি শিখাবে বলুন?

বর্তমানে আমাদের দেশে অনলাইন থেকে ইনকাম করার উপায় শেখানোর জন্য অনেক স্বনামধন্য ট্রেনিং সেন্টার এবং ট্রেইনার রয়েছেন যারা অনেকদিন যাবৎ সুনামের সাথে তাদের ট্রেনিং কার্যক্রম পরিচালনা করে আসছেন। আপনি শিখতে চাইলে এ ধরণের ট্রেনিং সেন্টার বা ট্রেইনার খুঁজে বের করে শেখার চেষ্টা করুন। তাহলে প্রফেশনাল ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন।

খ) গুগল- ফ্রিল্যান্সিং শেখার উপায় অথবা ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো লিখে গুগলে সার্চ করলে এ সম্পর্কে অনেক ওয়েবসাইটের লিষ্ট আপনার স্ক্রিনে শো করবে। আপনি সে লিষ্টগুলো থেকে প্রথম ১০টি সাইট ওপেন করে আর্টিকেলগুলো মনোযোগ সহকারে পড়বেন। দেখবেন, বিভিন্ন জন বিভিন্নভাবে তাদের আর্টিকেলগুলোতে ফ্রিল্যান্সিং শেখার উপায় সম্পর্কে বর্ণনা করেছেন। আশা করি বিভিন্ন সাইটের কন্টেন্টগুলো পড়ার পর ফ্রিল্যান্সিং শেখার উপায় সম্পর্কে মোটামোটিভাবে জানতে পারবেন।

গ) ইউটিউব- অনলাইন থেকে কোন কিছু শিখার সবচেয়ে কার্যকরী মাধ্যম হলো ইউটিউব। এটি একটি প্লাটফর্ম যেখানে সকল বিষয়ের ভিডিও খুঁজে পাওয়া যায়। কেননা, সারা বিশ্বের লক্ষ কোটি ইউটিউবার বিভিন্ন বিষয়ে ভিডিও বানিয়ে ইউটিউব চ্যানেলে প্রতিনিয়ত আপলোড করে যাচ্ছে। ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো কথাটি লিখে যদি ইউটিউবে সার্চ করেন তাহলে এ সম্পর্কে প্রচুর ভিডিও দেখতে পাবেন। এ ভিডিওগুলোর মধ্যে থেকে কয়েকটি ভিডিও মনোযোগ সহকারে দেখুন এবং সেই সাথে প্র্যাকটিস করুন। ভিডিও দেখে কোন কিছু শেখার সুবিধা হলো- আপনি প্রাক্টিক্যালি শিখতে পারবেন এবং ভিডিওর কোন অংশ বুঝতে না পারলে বার বার টেনে টেনে দেখতে পারবেন। একাধিক ভিডিও কেন দেখবেন? কেননা, প্রতিটি ভিডিওতেই ভিন্নতা কিছু থাকে। কারণ একেক জনের শেখানোর পদ্ধতি একেক রকমের হয়ে থাকে।

ঘ) টেকটিউনস্- টেকটিউনস্ থেকে আপনি বিভিন্ন টেকনোলোজি বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবেন। আপনি এখান থেকে কম্পিউটারের বিভিন্ন প্রোগ্রাম সম্পর্কে শিখতে পারবেন। টেকনোলোজি বিষয়ক অনেক মজার মজার বিষয় এখান থেকে শিখতে পারবেন। এছাড়া অনলাইন থেকে আয় বা ফ্রিল্যান্সিং করে আয় সম্পর্কেও শিখতে পারবেন। কেননা টেকটিউনস্ এর অনেক টিউনাররা প্রতিনিয়ত এসব বিষয়ে টিউন করে থাকেন। তারা সিরিজ আকারে অনেক কিছু শিখিয়ে থাকেন। আপনি চাইলে এখান থেকেও ফ্রিল্যান্সিং শিখে ইনকাম করতে পারেন।

ঙ) Udemy Courses- Udemy একটি জনপ্রিয় ওয়েবসাইট। এই ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন বিষয়ের উপর কোর্স তৈরী করে বিক্রি করা হয়। কোর্সগুলোকে এমনভাবে তারা সাজিয়ে থাকে বা বানিয়ে থাকে যেগুলো থেকে আপনি খুব সহজেই শিখতে পারবেন। আপনি ফ্রিল্যান্সিং বা আইটি রিলেটেড কোন বিষয় শিখতে চাইলে Udemy থেকে কোর্স কিনে শিখতে পারেন। কেননা, তারা খুব সহজ পদ্ধতিতে এবং প্রফেশনাল মানের কোর্স তৈরি করে থাকেন।

ফ্রিল্যান্সিং কি মোবাইলে করা যায়-

অনেকের কম্পিউটার বা ল্যাপটপ নেই। স্মার্ট ফোন বা এন্ড্রয়েড মোবাইল রয়েছে সাথে ইন্টারনেট সংযোগও রয়েছে। এরকম অনেকেই মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে বা ঘরে বসে অথবা অনলাইন থেকে ইনকাম করতে চান। কিন্তু মোবাইল দিয়ে আদৌ ইনকাম করা যায় কিনা বা কিভাবে ইনকাম করতে হয় তা জানা নাই। এজন্য অনেকেই প্রশ্ন করে থাকেন যে, ফ্রিল্যান্সিং কি মোবাইলে করা যায়?

প্রশ্নটির উত্তর হলো- হ্যাঁ অবশ্যই করা যায়। তবে ল্যাপটপ বা কম্পিউটার দিয়ে যত সহজে কাজ করা যায় মোবাইল দিয়ে সেভাবে কাজ করা সম্ভব হয় না। এছাড়া আপনি মোবাইল দিয়ে অনেক কাজ চাইলেও করতে পারবেন না। যাই হোক বিচলিত হওয়ার কিছু নাই। মোবাইল দিয়েও বেশ কিছু কাজের মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। যেমন-

ক) গ্রাফিক্স ডিজাইন- গ্রাফিক্স ডিজাইন অনেক বড় একটি সেক্টর। মোবাইলের মাধ্যমে আসলে প্রফেশনাল মানের গ্রাফিক্স ডিজাইন করা সম্ভব নয়। অনেক ক্ষেত্রে প্রয়োজন অনুযায়ী ডিজাইন করা যায় না। তবে বেশকিছু এ্যাপস্ রয়েছে যেগুলোর মাধ্যমে মোবাইল দিয়ে খুব সহজে টুকিটাকি গ্রাফিক্স ডিজাইন করতে পারবেন। এসব এ্যাপসের মাধ্যমে ফটো এডিটিং, লোগো ডিজাইন ইত্যাদি করতে পারবেন। ফটো এডিটিং লোগো ডিজাইন করে বিভিন্ন মার্কেটপ্লেসে বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন।

খ) ব্লগিং- মোবাইল দিয়ে আপনি ব্লগিং করে ইনকাম করতে পারেন। এ কাজটি খুব সহজেই করতে পারবেন। মোবাইলের মাধ্যমে আর্টিকেল লিখে আপনার ওয়েবসাইটে পাবলিশ করে গুগল এডসেন্সের মাধ্যমে ইনকাম করতে পারবেন।

গ) আর্টিকেল রাইটিং- অন্যদের ওয়েবসাইটে আর্টিকেল বা কন্টেন্ট লিখেও আপনি ইনকাম করতে পারবেন। এই সেক্টরে প্রচুর কাজ রয়েছে। আপনি চাইলে কন্টেন্ট রাইটিং শিখে ইনকাম করতে পারেন।

ঘ) প্রোডাক্ট রিভিউ লিখে- বিভিন্ন কোম্পানী তাদের প্রোডাক্টের রিভিউ লেখানোর জন্য ফ্রিল্যান্সার খুঁজে থাকে। আপনিও ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে পারেন। প্রোডাক্টের রিভিউ কিভাবে লিখতে হয় তা শিখে ইনকাম করতে পারেন।

ঙ) সোশ্যাল মিডিয়া মার্কেটিং- সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করে আপনার বিভিন্ন প্রোডাক্ট বা সার্ভিস বিক্রি করে ইনকাম করতে পারেন। আমাদের দেশে বর্তমানে ফেসবুকের মাধ্যমে প্রচুর পরিমানে পন্য ক্রয় বিক্রয় করা হচ্ছে। স্মার্ট ফোন ব্যবহার করলে অবশ্যই আপনার ফেসবুক আছে। ফেসবুকে আজে বাজে সময় নষ্ট না করে প্রোডাক্ট বিক্রি করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং শেখার পূর্বে করণীয়-

ক) সর্বপ্রথম আপনাকে একটি ক্যাটাগরি নির্বাচন করতে হবে। যে বিষয়ে আপনি কাজ করতে আগ্রহী বা আপনার কাছে ভাল লাগে এমন একটি বিষয় ঠিক করুন।

খ) একটি বিশ্বস্ত ও ভাল মানের ট্রেনিং সেন্টার খুঁজে বের করুন। যেখান থেকে আপনার স্বপ্নের ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।

গ) একটি কম্পিউটার অথবা ল্যাপটপ ক্রয় করুন। কেননা বাসায় প্র্যাকটিস করার জন্য আপনার রিসোর্স থাকা জরুরী।

ফ্রিল্যান্সিং শিখতে হলে আপনার মধ্যে যে বিষয়গুলো থাকা জরুরী-

ক) অদম্য বা প্রচন্ড ইচ্ছাশক্তি থাকতে হবে।

খ) অধিক আগ্রহ থাকা।

গ) পরিশ্রমী হওয়ার মন মানসিকতা থাকতে হবে।

ঘ) সফলতা না আসা পর্যন্ত প্রচেষ্টা করা মানসিকতা থাকা।

ঙ) প্রচুর পরিমানে অনুশীলন করার ইচ্ছাশক্তি।

ফ্রিল্যান্সিং করে প্রতি মাসে কত টাকা ইনকাম করা যায়?

আসলে এটার কোন লিমিট নাই। পরিশ্রম এবং দক্ষতা অনুযায়ী ইনকাম কমে বাড়ে। যে যেমন দক্ষ এবং পরিশ্রমী তার তেমন ইনকাম হবে। প্রথমদিকে ৫০-১০০ ডলার ইনকাম করতে অনেক পরিশ্রম করতে হবে। আস্তে আস্তে যখন দক্ষতা অর্জন করবেন তখন ১৫০০-২০০০ ডলার বা তারও বেশী ইনকাম করতে পারবেন।

এছাড়া আপনি দক্ষতা অর্জনের পর যদি ফ্রিল্যান্সিং শিক্ষার উপর কোন ট্রেনিং সেন্টার চালু করেন এবং ফ্রিল্যান্সিং শিক্ষার বিভিন্ন কোর্স বানিয়ে আইটি বাজারে বিক্রি করেন তাহলে আপনি প্রতি মাসে অর্ধ কোটি বা কোটি টাকা ইনকাম করতে পারবেন। এ পরিমান টাকা অনেক প্রফেশনাল ফ্রিল্যান্সাররা ইনকাম করে যাচ্ছেন। এজন্য আপনাকে দক্ষ এবং পরিশ্রমী হওয়ার বিকল্প নাই।

আমাদের দেশে শিক্ষিত যুবকরা বেকার হয়ে চাকরির দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছে। ভাই চাকরি করে সৎভাবে আপনি কত টাকা ইনকাম করতে পারবেন? প্রতি মাসে হয়তো ১০-৫০ হাজার টাকা যোগ্যতা অনুসারে ইনকাম করতে পারবেন। কোন কোন সেক্টরে হয়তো এর চেয়ে বেশী ইনকাম করতে পারবেন। সেক্ষেত্রে অনেক অভিজ্ঞতা অর্জন করতে হবে।

আর আপনি যদি ফ্রিল্যান্সিং এ দক্ষতা অর্জন করতে পারেন, তাহলে বেশী না বছর খানেকের মধ্যে আপনি চাকরির ইনকামের কয়েকগুন টাকা ইনকাম করতে পারবেন। তাহলে কেন ভাই চাকরির পেছনে ছুটে বেড়াচ্ছেন? শিক্ষিত মানুষ, মেধাকে কাজে লাগিয়ে একটু পরিশ্রম করুন, দেখবেন সফলতা অর্জন করতে সময় লাগবে না। বেকার হয়ে মানুষের দ্বারে দ্বারে চাকরির জন্য আর ঘুরে বেড়াতে হবে না।

শেষকথা– ফ্রিল্যান্সিং করে আয়, ঘরে বসে ইনকাম, অনলাইন থেকে ইনকাম করার উপায়, ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ইত্যাদি বিষয়ে আমাদের দেশের অনেকেই গুগল, ইউটিউবে সার্চ করে থাকে। গুগল, ইউটিউব এর মাধ্যমে মোটামোটি ৫০% – ৭০% বা কমবেশী শেখা যায়। শুধুমাত্র অনলাইন থেকে ইনকাম করার উপায়ই নয়, এই সার্চ ইঞ্জিনগুলো থেকে আরও অনেক বিষয়ে শিক্ষা গ্রহণ করা যায়।

গুগল, ইউটিউব থেকে কোন কিছু শেখার প্লাস পয়েন্ট হলো- আপনি যতবার ইচ্ছা ততবারই সার্চ করে জানতে পারবেন কিন্তু কোন শিক্ষা প্রতিষ্ঠান বা শিক্ষকের নিকট একের অধিকবার জিজ্ঞাসা করা হলে তারা বিরক্ত বোধ করে থাকেন।

যাই হোক, ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশা করছি আর্টিকেলটি পড়ে উপকৃত হতে পারবেন বা উপকৃত হয়েছেন।

208 thoughts on “ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো | ফ্রিল্যান্সিং কি?”

  1. আমাদের দেশে শিক্ষিত যুবকেরা চাকরির জন্য দ্বারে দ্বারে ঘুরছে। শিক্ষিত বেকারত্ব দূর করতে ফ্রিল্যান্সিং একটি অনলাইন মাধ্যম। আর এই ফ্রিল্যান্সিং কিভাবে শিখে ঘরে বসে অনলাইনে ইনকাম করা যায় এই কনটেনটিতে খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন।

    Reply
  2. ফ্রিল্যান্সিং সম্পর্কে জানতে এবং সঠিক একটা সিদ্ধান্ত নিতে উপরের উপরের পরামর্শ গুলো অনেক বেশি কাজে লাগবে।লেখককে ধন্যবাদ সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  3. ফ্রিল্যান্সিং অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা।নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। ফ্রিল্যান্সিং করে অনলাইন ও অফলাইন থেকে ইনকাম করা যায়।উক্ত আর্টিকেলে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো,ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  4. নতুনরা এই কন্টেন্টটি পড়ে ফ্রিল্যান্সিং নিয়ে ভালো ধারনা পাবে।

    Reply
  5. ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত কিন্তু ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে করতে হয় এ সম্পর্কে আমরা অনেকেই কিছুই জানিনা ।শুধু এটুকুই জানি ফ্রিল্যান্সিং অনলাইনে করা কোন কাজ। অনেকেই এখন ফ্রিল্যান্সিং করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন। অনেক শিক্ষিত ছেলেমেয়েরা পড়ালেখা শেষ করে চাকরির পেছনে দৌড়াচ্ছে কিন্তু চাকরি নামের সোনার হরিণটি ধরা দিচ্ছে না, সময়ও শেষ হয়ে যাচ্ছে বয়সও শেষ হয়ে যাচ্ছে। কিন্তু তারা যদি ফ্রিল্যান্সিং টা ভালোভাবে শিখে এই পেশায় নিয়োজিত হয় তাহলে চাকরির চেয়ে বেশি ইনকাম করতে পারবে। যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুই জানে না তারা উপরের কনটেন্টটি পড়ে বিশেষ ভাবে উপকৃত হবেন কারণ এখানে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন এবং কিভাবে আয় করবেন এই বিষয়ে বিস্তারিত সুন্দরভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
    • ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত কিন্তু ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে করতে হয় এ সম্পর্কে আমরা অনেকেই কিছুই জানিনা।
      যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুই জানে না তারা উপরের কনটেন্টটি পড়ে বিশেষ ভাবে উপকৃত হবেন কারণ এখানে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন এবং কিভাবে আয় করবেন এই বিষয়ে বিস্তারিত সুন্দরভাবে আলোচনা করা হয়েছে।

      Reply
  6. আলহামদুলিল্লাহ এই কনটেন্ট টি পড়ে ফ্রিল্যান্সিং বিষয়ে একটি সুন্দর ধারণা পেলাম। ফ্রিল্যান্সার বিষয়ের সমস্ত খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  7. ফ্রিল্যান্সিং শব্দটি আমরা অনেকেই শুনেছি কিন্তু এর কার্যক্রম সম্পর্কে খুব একটা অবগত নই। ফ্রিল্যান্সিং বলতে অনেকেই বুঝেন ইন্টারনেটের মাধ্যমে কিছু একটা করে ইনকাম করা। যারা ফ্রিল্যান্সিং শিখে ইনকাম করতে চান এই আর্টিকেলটি তাদের জন্য খুবই সহায়ক ভূমিকা রাখবে। ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশা করা যায় আর্টিকেলটি পড়ে সবাই উপকৃত হতে পারবেন।

    Reply
  8. ফ্রিল্যান্সিং বর্তমানের অত্যন্ত জনপ্রিয় একটি টাকা উপার্জনের মাধ্যম হয়ে উঠেছে। অনেকে এটিকে আয়ের একমাত্র উৎস হিসেবে ও বেছে নিয়েছেন। কিন্তু ফ্রিল্যান্সিং শুরু করার জার্নিটা মোটেও সহজ নয়। সঠিক দিকনির্দেশনা না পেলে সেটা অনেক সময় ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়। তাই ফ্রিল্যান্সিং সম্পর্কে খুব ভালো করে জেনে সামনে আগানো উচিৎ। ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। এত সুন্দর একটা আলোচনা, সত্যিই ফ্রিল্যান্সিং সম্পর্কে বিশদ তথ্য রয়েছে এই আরটিকেলটিতে।

    Reply
    • স্বাধীনভাবে কাজ করে টাকা উপার্জনের অন্যতম মাধ্যম হলো ফ্রিল্যান্সিং। এটি অনলাইন এবং অফলাইন দুই ভাবে ইনকাম করা যায়।উপরের কন্টেন্টটিতে ফ্রিল্যান্সিং শিখে কীভাবে ইনকাম করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

      Reply
  9. আসসালামু আলাইকুম, ফ্রিল্যান্সিং বর্তমানে একটি পরিচিত শব্দ হলেও এটা সম্পর্কে বিস্তারিত ধারণা আমাদের অনেকেরই জানা নেই। টাকা উপার্জন এর এই জনপ্রিয় মাধ্যম সম্পর্কে সঠিক দিক নির্দেশনা জানা না থাকলে এখান থেকে মোটেই আয় করা সহজ নয়।যারা ফ্রিল্যান্সিং শিখে অনলাইনে আয় করতে চান, তাদের জন্য এই আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে ফ্রিল্যান্সিং কি কিভাবে শিখবেন এবং কিভাবে ইনকাম করা যায় তা বিস্তারিত আলোচনা করা হয়েছে।সুতরাং বিস্তারিত জানতে নিচের দেওয়া লিংকে ক্লিক করে পড়ুন 👎

    Reply
  10. মাশাল্লাহ….
    অত্যন্ত সময়োপযোগী একটি আর্টিকেল।
    একটি স্বাধীন পেশা হিসেবে বর্তমান প্রতিযোগিতাময় বিশ্বে ফ্রিল্যান্সিং খুবই জনপ্রিয় হয়ে উঠেছে যা বেকারত্ব দূরকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।উপরোক্ত আর্টিকেলটিতে
    ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
    আলহামদুলিল্লাহ….
    আর্টিকেলটি পড়ে আমি ফ্রিল্যান্সিং সম্পর্কে অনেক অজানা বিষয় জানতে পেরেছি এবং উপকৃত হয়েছি।
    আশাকরছি আপনিও উপকৃত হবেন ইনশাআল্লাহ।

    Reply
  11. ফ্রিল্যান্সিং শব্দটি ইংরেজী শব্দ। যার অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা।অনলাইন এবং অফলাইন দুইভাবেই ফ্রিল্যান্সিং কাজটি করা যায়।তবে, প্রযুক্তির এই যুগে অনলাইনের মাধ্যমে ঘরে বসে আন্তর্জাতিক কাজগুলো স্বাধীনভাবে করার মাধ্যমে ইনকাম করা যায়, বিধায় ফ্রিল্যান্সিং শব্দটি অনলাইন ইনকামের সাথে ওতোপ্রতোভাবে জড়িত।ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে শেখা যায় এই কন্টেন্টিতে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  12. বর্তমান সময়ের জন্য কনটেন্টটি অনেক গুরুত্বপূর্ণ। কারণ এখন বেকার ছেলেদের ফ্রিল্যান্সিং আয়ের একটি সম্ভাবনাময় পেশা। ফ্রিল্যান্সিং শিখার জন্য কিভাবে শিখা শুরু করতে হবে, কিভাবে ইনকাম শুরু করা যাবে, সকল বিষয় সুন্দরভাবে উপস্থাপন করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  13. ফ্রিল্যান্সিং বর্তমানের অত্যন্ত জনপ্রিয় একটি টাকা উপার্জনের মাধ্যম হয়ে উঠেছে।
    ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশা করা যায় আর্টিকেলটি পড়ে সবাই উপকৃত হতে পারবেন।লেখককে অসংখ্যক ধন্যবাদ।

    Reply
  14. আশেপাশের অনেকেই ফ্রিল্যান্সিং করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে।

    প্রথমে শুনেছে আর এখন ফ্রিল্যান্সিং করে অনেককে ইনকাম করতে দেখছে। এভাবে ফ্রিল্যান্সিং এর পরিচিতি আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে। অনেকেই ফ্রিল্যান্সিং করে ইনকাম করার জন্য অগ্রসর হচ্ছেন। আবার অনেকেই শিখতে চাচ্ছেন কিভাবে ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায়। আলহামদুলিল্লাহ এই কনটেন্ট টি পড়ে ফ্রিল্যান্সিং বিষয়ে একটি সুন্দর ধারণা পেলাম। ফ্রিল্যান্সার বিষয়ের সমস্ত খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  15. আমাদের দেশে ফ্রিল্যান্সিং বলতে অনেকেই বুঝেন ইন্টারনেটের মাধ্যমে কিছু একটা করে ইনকাম করা।এটি অনলাইন এবং অফলাইন দুই ভাবে ইনকাম করা যায়।লেখককে ধন্যবাদ সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  16. যারা শুনেছেন ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায় এবং যাদের ফ্রিল্যান্সিং শেখার আগ্রহ আছে অর্থাৎ ফ্রিল্যান্সিং শিখতে চান আর্টিকেলটি তাদের জন্য ।ফ্রিল্যান্সিং বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।আশা করা যায় ,আর্টিকেলটি ফ্রিল্যান্সারের যাত্রা শুরুতে সহায়ক হবে।

    Reply
  17. ফ্রিল্যান্সিং হলো স্বাধীন ও মুক্ত পেশা। বাংলাদেশে ফ্রিল্যান্সিং এর ক্ষেত্র এবং চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফ্রিল্যান্সিং বলতে আমরা অনলাইন থেকে ইনকাম করা বুঝি। তবে এ বিষয়ে বিস্তারিত অনেকেই জানি না। যাদের ফ্রিল্যান্সিং শেখার আগ্রহ আছে এবং ফ্রিল্যান্সিং শিখে ইনকাম করতে চান তদের জন্য আর্টিকেলটি খুব উপকারী। লেখককে ধন্যবাদ এত সুন্দর করে ও বিস্তারিত ভাবে বিষয়টি উপস্হাপন করার জন্য।

    Reply
  18. লেখক কে ধন্যবাদ জানাই এত সুন্দর করে সহজ ভাষায় freelancing এর সঠিক গাইড লাইন তুলে ধরা র জন্য ।

    Reply
  19. ফ্রিল্যান্সিং বর্তমানের অত্যন্ত জনপ্রিয় একটি অর্থ উপার্জনের মাধ্যম হয়ে উঠেছে।
    ফ্রিল্যান্সিং শব্দটি ইংরেজী শব্দ। যার অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা।
    ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত কিন্তু ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে করতে হয় এ সম্পর্কে আমরা অনেকেই কিছুই জানিনা ।শুধু এটুকুই জানি ফ্রিল্যান্সিং অনলাইনে করা কোন কাজ।এই পেশাটা গ্রহণ করে অনেকে সফলতা অর্জন করেছে। সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য চ্যানেলগুলোতে ফ্রিল্যান্সারদের সাক্ষাৎকারে দেখা যায় তারা ফ্রিল্যান্সিং করে তাদের চূড়ান্ত লক্ষ্য পৌঁছাতে পেরেছে । অনেক শিক্ষিত ছেলেমেয়েরা পড়ালেখা শেষ করে চাকরির পেছনে দৌড়াচ্ছে কিন্তু কোন লাভ হচ্ছে না,এক পর্যায়ে চাকরিতে ইন্টারভিউ দেওয়ার বয়স শেষ হয়ে যাচ্ছে।এতে বেশিরভাগ যুবকদের মধ্যে হতাশা কাজ করছে,চাকরি নামের সোনার হরিণটি ধরা দিচ্ছে না।চাকরি পেছনে না ঘুরে তারা যদি স্বাধীন পেশাটাকে নিজের পেশা হিসাবে গ্রহণ করতে পারে তাহলে তারা জীবনে সফলতা অর্জন করতে পারবে, তারা যদি ফ্রিল্যান্সিং টা ভালোভাবে শিখে এই পেশায় নিয়োজিত হয় তাহলে চাকরির চেয়ে বেশি ইনকাম করতে পারবে।যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুই জানে না তারা উপরের কনটেন্টটি পড়ে বিশেষ ভাবে উপকৃত হবেন কারণ এখানে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন এবং কিভাবে আয় করবেন এই বিষয়ে বিস্তারিত সুন্দরভাবে আলোচনা করা হয়েছে।
    কনটেন্টি এতো সুন্দরভাবে উপস্থাপন করার জন্য লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  20. ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত কিন্তু ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে করতে হয় এ সম্পর্কে আমরা অনেকেই কিছুই জানিনা ।শুধু এটুকুই জানি ফ্রিল্যান্সিং অনলাইনে করা কোন কাজ। অনেকেই এখন ফ্রিল্যান্সিং করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন। অনেক শিক্ষিত ছেলেমেয়েরা পড়ালেখা শেষ করে চাকরির পেছনে দৌড়াচ্ছে কিন্তু চাকরি নামের সোনার হরিণটি ধরা দিচ্ছে না, সময়ও শেষ হয়ে যাচ্ছে বয়সও শেষ হয়ে যাচ্ছে। কিন্তু তারা যদি ফ্রিল্যান্সিং টা ভালোভাবে শিখে এই পেশায় নিয়োজিত হয় তাহলে চাকরির চেয়ে বেশি ইনকাম করতে পারবে। যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুই জানে না তারা উপরের কনটেন্টটি পড়ে বিশেষ ভাবে উপকৃত হবেন কারণ এখানে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন এবং কিভাবে আয় করবেন এই বিষয়ে বিস্তারিত সুন্দরভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  21. ফ্রিল্যান্সিং ‌ অর্থ মুক্ত পেশা। এই কনটেনটিতে ‌ ‌ অনলাইনে ইনকাম ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আশা করি সবার উপকারে আসবে।

    Reply
  22. ফ্রিল্যান্সিং করে টাকা উপার্জন করার স্বপ্ন অনেকেই দেখে। কিন্তু, ফ্রিল্যান্সিং মূলত কী? কিভাবে ফ্রিল্যান্সিং করতে হয়, এর জন্য কি কোন ট্রেনিং নিতে হয়? কোর্সটি কিভাবে করতে হয় এর জন্য কি কি লাগবে, এরকম হাজারো প্রশ্ন…
    👉👉ফ্রিল্যান্সিং করে যারা টাকা উপার্জন করতে চান তো তাদের জন্য আজকের এই
    কনটেন্টটি। আশা করি উপকৃত হবেন। ক্লিক করুন 👇👇

    Reply
  23. ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সিং থেকে কিভাবে আয় করা যায় এ সম্পর্কে আর্টিকেলটিতে খুব সুন্দর ভাবে লিখে বুঝানো হয়েছে এটা পড়ে নতুনরা সুন্দর ভাবে ফ্রিল্যান্সিং সম্পর্কে বুঝতে পারবে।

    Reply
  24. বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ।প্রযুক্তিকে ব্যবহার করে আজকাল খুব সহজেই দেশ বিদেশ থেকে আয় করা যায় যেটি ফ্রিল্যান্সিং নামে পরিচিত।ফ্রিল্যান্সিংএ কিভাবে সফল হওয়া যায় সেই সম্পর্কিত নানান টিপস শেয়ার করা হয়েছে কন্টেন্টটিতে।যেটি দেখে নতুন ফ্রিল্যান্সাররা অবশ্যই উপকৃত হবে।

    Reply
  25. ফ্রিল্যান্সিং করে যারা ইনকাম করতে চায়। তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট। এই কনটেন্টে ফ্রিল্যান্সিং নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  26. ফ্রিল্যান্সিং অর্থ মুক্ত পেশা| নির্দিষ্ট কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান এর অধীনস্থ না হয়ে নিজের পছন্দমত স্বাধীনভাবে কাজ করে ইনকাম করাকেই আমরা ফ্রিল্যান্সিং বলে থাকি ,ফ্রিল্যান্সিং হচ্ছে অনলাইনের মাধ্যমে করা বিভিন্ন ধরনের কাজ, এটি অনলাইন বা অফলাইন দুইভাবেই ইনকাম করা যায়| বর্তমানে ফ্রিল্যান্সিং অত্যন্ত জনপ্রিয় একটি ইনকামের মাধ্যম হিসেবে পরিচিত হয়ে উঠেছে, ফ্রিল্যান্সিং করে যারা ইনকাম করার জন্য অগ্রসর হচ্ছে অনেক শিক্ষিত বেকার ভাই ও বোনেরা, যদি তারা ফ্রিল্যান্সিং টা ভালোভাবে শিখে এই পেশাটাকে বেছে নেয়, তাহলে চাকরির চেয়ে বেশি ইনকাম করা সম্ভব, তবে মূল বিষয়ের শেষ অবধি পর্যন্ত টিকে থাকতে হবে, এর জন্য প্রয়োজন ধৈর্য ও দৃঢ় প্রত্যয় না থাকলে সে সাকসেস হতে পারবে না| আমি লেখক কে ধন্যবাদ জানাই এত সুন্দর ও পুঙ্খানুপুঙ্খভাবে ফ্রিল্যান্সিং এর তথ্যগুলো বিস্তারিত আলোচনা করার জন্য, যা অনেকের জীবনের মোড় ঘুরিয়ে দিবে ইনশাআল্লাহ|

    Reply
  27. বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং একটি বহুল পরিচিত অনলাইন আয়ের মাধ্যম। অনেক শিক্ষিত বেকার যুবক বর্তমানে ফ্রিল্যান্সিং এর দ্বারা নিজেদেরকে স্বনির্ভর করছে। উপরের কন্টেন্টিতে একজন বেকার যুবক কিভাবে ফ্রিল্যান্সিং শিখে অনলাইনের মাধ্যমে আয় করে নিজেকে স্বনির্ভর করবে, সেই ব্যাপারে খুব সুন্দর করে লেখক বিস্তারিত আলোচনা করেছেন।ধন্যবাদ লেখককে এমন যুগোপযোগী কন্টেন্টের জন্য।

    Reply
  28. ফ্রিল্যান্সিং মানে মুক্ত পেশা। স্বাধীনভাবে নিজের ইচ্ছা মত কাজ করে উপার্জন করা যায় যে পেশায় তাকে ফ্রিল্যান্সিং বলে।বর্তমানে যুব সমাজের জন্য এই পেশাটি অতিক গ্রহণযোগ্য।তবে ফ্রিল্যান্সার হতে হলে ধৈর্য ও প্রত্যয়ের সাথে কাজে লেগে থাকতে হয় তাহলে সফলতা পাওয়া যায়।আজকের কনটেন্টটিতে ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।কিভাবে ফ্রিল্যান্সিং করা যায়,কি ভাবে শেখা যায় এবং কিভাবে সফল হওয়া যায় সকল বিষয় লেখক খুব চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন।সর্বসাধারণের জন্য এই কনটেন্টটি খুবই উপকৃত হবে বলে আমি মনে করি।

    Reply
  29. ফ্রিল্যান্সিং হলো স্বাধীন বা মুক্ত পেশা। ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ঘরে বসে আয় করা সম্ভব। বর্তমানে আমাদের দেশে অনেক শিক্ষিত যুবকেরা প্রতিযোগিতা পূর্ণ চাকরির বাজারে পিছিয়ে পড়ে। ফলে তাদের সমাজে অনেক কথা শুনতে হয়। এই ধরনের বেকারত্ব দূরীকরণে ফ্রিল্যান্সিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এই কাজের জন্য আত্মবিশ্বাস, অদম্য ইচ্ছা
    এবং পরিশ্রম থাকতে হবে। গ্রাফিক্স ডিজাইন, মার্কেটিং, ভিডিও এডিটিং, ওয়েব ডিজাইন ইত্যাদির মাধ্যমে ইনকাম করা সম্ভব। যারা ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ইনকাম করতে আগ্রহী, তাদের সকলের উচিত ,এই কনটেন্ট টি ভালোভাবে পড়ে এ বিষয় সম্পর্কে ধারণা অর্জন করা। লেখক অসংখ্য ধন্যবাদ ,এমন একটি প্রয়োজনীয় কনটেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  30. ফ্রিল্যান্সিং শব্দটি আমরা অনেকেই শুনেছি কিন্তু এর কার্যক্রম সম্পর্কে খুব একটা অবগত নই। শুধুমাত্র শুনেছি ফ্রিল্যান্সিং করে নাকি ইনকাম করা যায়। ফ্রিল্যান্সিং মানে মুক্ত পেশা। স্বাধীনভাবে নিজের ইচ্ছা মত কাজ করে উপার্জন করা। চাকরির পেছনে ছুটে বেড়াচ্ছেন? শিক্ষিত মানুষ, মেধাকে কাজে লাগিয়ে একটু পরিশ্রম করুন, দেখবেন সফলতা অর্জন করতে সময় লাগবে না।

    Reply
  31. মাশাআল্লাহ ,অসাধারণ একটি সময়োপযোগী কনটেন্ট পড়লাম। ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত। আমরা অনেকেই অনলাইনে ইনকাম করতে আগ্রহী কিন্তু ফ্রিল্যান্সিং সম্পর্কিত সঠিক দিক নির্দেশনার অভাবে আমরা এই কাজে নিজেদের যুক্ত করতে পারছি না। এই কনটেন্টে ফ্রিল্যান্সিং সম্পর্কিত যাবতীয় বিষয়ে ধারণা দেওয়া হয়েছে। এটি একটি মুক্ত পেশা। কোন ব্যক্তি বা কোম্পানির অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে কাজ করার সুযোগ সৃষ্টি করছে এই ফ্রিল্যান্সিং। এর মাধ্যমে ঘরে বসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা সম্ভব। দৃঢ় সংকল্প এবং আত্মবিশ্বাসের সাথে এ কাজের অভিজ্ঞতা অর্জন করতে হবে। তাহলেই আমাদের ইনকামের উৎস সহজ হয়ে যাবে এবং সমাজের বেকারত্ব অনেকাংশে কমে যাবে। গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন ,মার্কেটিং ভিডিও এডিটিং, কন্টেন্ট রাইটিং, ব্লগ ক্রিয়েটিং, আর্কিটেকচারাল ডিজাইন ইত্যাদির মাধ্যমে ইনকাম করা সম্ভব। আপনাদের যাদের মধ্যে ফ্রিল্যান্সিং নিয়ে কৌতুহল রয়েছে অর্থাৎ যারা ভাবছেন, ফ্রিল্যান্সিং কিভাবে শিখব, ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করব ইত্যাদি ,,,আশা করছি, তারা সকলেই এই কন্টেন্ট টি পড়ার মাধ্যমে উপকৃত হবেন ইনশাআল্লাহ।

    Reply
  32. ফ্রিল্যান্সিং হল একটি স্বাধীন পেশাগত ধারা যেখানে ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে কোনো স্থায়ী কর্মসংস্থানের সম্পর্ক না রেখে নির্দিষ্ট প্রকল্প বা কাজের জন্য চুক্তিভিত্তিক কাজ করা হয়। ফ্রিল্যান্সাররা সাধারণত তাদের দক্ষতা ও সেবাগুলি অনলাইন প্ল্যাটফর্মগুলির মাধ্যমে অফার করে থাকেন।ফ্রিল্যান্সিং হল একটি চমৎকার পেশাগত পথ যা দক্ষতা ও স্বাধীনতার সমন্বয়ে পেশাগত এবং ব্যক্তিগত উন্নতির সুযোগ দেয়। যদিও এতে কিছু চ্যালেঞ্জ রয়েছে, সঠিক পরিকল্পনা ও প্রেরণা দিয়ে ফ্রিল্যান্সিংকে সফলভাবে ক্যারিয়ার হিসেবে গ্রহণ করা সম্ভব।

    Reply
    • আমরা অনেকেই অন্যের অধিনে কাজ করতে ইচ্ছুক নই।
      কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাই মূলত ফ্রিল্যান্সিং । ফ্রিল্যান্সিং করে নিজের স্বাধীন মতো কাজ করে ইনকাম করা সম্ভব।
      উক্ত কন্টেন্ট এ লেখক আমাদের সকলের বোঝার সুবিধার্থে ফ্রিল্যান্সিং এর বিস্তারিত বিষয় সম্পর্কে তুলে ধরেছেন। ফ্রিল্যান্সিং কি, ফ্রিল্যান্সিং শিখতে কি কি প্রয়োজন, পূর্বের প্রস্তুতি, অনলাইন -অফলাইনে ফ্রিল্যান্সিং, ফ্রিল্যান্সিং শেখার উপায় ইত্যাদি তুলে ধরেছেন।
      বর্তমানে নারী -পুরুষ নির্বিশেষে ফ্রিল্যান্সিং করে বেকারত্ব কমিয়ে আনছে যা অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

      Reply
  33. বর্তমান সময় ফ্রিল্যান্সিং শব্দটি খুব পরিচিত। ফ্রিল্যান্সিং বলতে আমরা বুঝি অনলাইনের মাধ্যমে কিছু একটা ইনকাম করা। ফ্রিল্যান্সিং এর অর্থ হল স্বাধীন বা মুক্ত পেশা। নির্দিষ্ট কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনস্থ হয়ে কাজ না করে নিজের ইচ্ছে অনুযায়ী স্বাধীনভাবে কোন কাজ করাকে ফ্রিল্যান্সিং বলা হয় আর যিনি এই কাজটি করেন তাকে ফ্রিল্যান্সার বলা হয় প্রযুক্তির এই যুগে ঘরে বসে অনলাইন এর মাধ্যমে আন্তর্জাতিকভাবে কাজগুলো স্বাধীনভাবে করা করে ইনকাম করা যায় বিধায় ফ্রিল্যান্সিং শব্দটি অনলাইন ইনকামের সাথে ওতপ্রোতভাবে জড়িত বর্তমানে ফ্রিল্যান্সিং টাকা পাওয়ার জন্য একটি জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। আমরা অনেকেই জানিনা কিভাবে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে টাকা উপার্জন করা যায় আমাদের মধ্যে একটি ভুল ধারণা হলো আমরা মনে করি ফ্রিল্যান্সিং শুধু অনলাইনে করা যায় কিন্তু অফলাইনেও করা যায় বর্তমান সময় অনেক শিক্ষিত বেকার যুবক চাকরির পিছনে না ছুটে ফ্রিল্যান্সিং পেশায় আগ্রহী হচ্ছেন। ফ্রিল্যান্সিং করে আয় ঘরে বসে ইনকাম অনলাইন থেকে ইনকাম ইত্যাদি বিষয় নিয়ে অনেকেই গুগলে সার্চ দিয়ে থাকেন এসব সার্চ করে আমরা যে ফ্রিল্যান্সিং বিষয় শিক্ষা অর্জন করতে পারি তা না অন্যান্য বিষয়ে আমরা জ্ঞান অর্জন করতে পারি যাইহোক ফ্রিল্যান্সিং কিভাবে শিখব বা শিখে কিভাবে ইনকাম করা যায় এ বিষয়ে আর্টিকেলটিতে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে আশা করি আর্টিকেলটি পড়ে সবাই উপকৃত হবেন লেখককে ধন্যবাদ এত সুন্দর একটি বিষয়ে এত সুন্দর ভাবে আলোচনা করার জন্য

    Reply
  34. ফ্রিল্যান্সিং করে অনলাইন ও অফলাইন থেকে ইনকাম করা যায়।উক্ত আর্টিকেলে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো,ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  35. ফ্রিল্যান্সিং এর মাধ্যমে বর্তমানে অনেকেই প্রচুর টাকা উপার্জন করছে। কিন্তু কিভাবে ফ্রিল্যান্সিং শিখে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করা যায় আর্টিকেলটি পড়লে সবাই উপকৃত হবে।

    Reply
  36. অনেকের ফ্রীল্যান্সিং পেশা নিয়ে মনে অনেক কুধারনা আছে,এটা করে কি সত্যি টাকা ইনকাম করা যাবে!বা এটা কি বিশ্বাসযোগ্য! বা এটা করে যদি সত্যি টাকা ইনকাম করা যেত তাহলে লোকে করে না কেন!ব্লা ব্লা প্রশ্ন! প্রথমেই আমি তাদেরকে ফ্রীলয়ান্সিং কি,কেন,কোথায় কিভাবে করতে হবে এটা গুগুল বা ইউটিউবে সার্চ করে জানার পরামর্শ দিই,ওপরের আর্টিকেলে ফ্রীল্যান্সিং নামক স্বাধীন ও মুক্ত পেশার মাধয়মে কিভাবে নিজের দক্ষতা বাড়িয়ে টাকা ইনকাম করার দিকনির্দেশনা দেওয়া হয়েছে তা সত্যি অবর্ননীয়! আশা করি এরকম আর্টিকেল পড়লে তাদের ভুল ধারনা ভাঙ্গবে!লেখকে এরজন্য কৃতজ্ঞ জানাই শুকরিয়া 🌺🌺

    Reply
  37. ফিল্যান্সি করে আমাদের দেশ উন্নতির চরম শিখরে পৌঁছে যাচ্ছে। তরুণ প্রজন্মের কাছে এটা আশির্বাদ।

    Reply
  38. ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো | ফ্রিল্যান্সিং কি?এ কনটেন্টি অত্যন্ত উপকারী।

    কারন নতুন ফ্রিল্যান্সাররা এখান থেকে ধারণা পাবে।

    Reply
  39. বর্তমান যুগে ঘরে বসে আয় করার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে ফ্রিল্যান্সিং। এটি আমরা কিভাবে শুরু করতে পারি, কিভাবে আয় করতে পারি এখানে খুব সুন্দরভাবে বিস্তারিত আলোচনা করা হয়েছে

    Reply
  40. ফ্রিল্যান্সিং হলো মুক্ত পেশা।অনলাইনওঅফলইন দুভাবেই ফ্রিল্যান্সিং করা যায়।

    Reply
  41. বেকার থাকবেন নাকি অর্থ উপার্জন করবেন??

    প্রযুক্তির এই যুগে ফ্রিল্যান্সিং নাম শুনেননি এমন মানুষ কমই আছেন।এই ফ্রিল্যান্সিং মূলত কি , কিভাবে করতে হয় এসবের বিস্তারিত আরোও অনেক কিছু জানার দরকার আছে -যদি কেউ এই সেক্টরে কাজ করতে চায়। এখন কোথায় গেলে শিক্ষা লাভ করবে, কিভাবে এই সেক্টরে দক্ষতা গড়ে তুলবে তা অনেকেই বুঝে উঠতে পারেন না।

    ফ্রিল্যান্সিং মূলত কি , কিভাবে এর শিক্ষা লাভ করতে হবে ,কোন শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করতে হবে,এর মাধ্যমে আয় এর কি কি খাত রয়েছে, আয়ের উৎস গুলো থেকে কিভাবে সফলতা লাভ করা যায় আরো‌ অনেক অনেক বিষয় বিস্তারিত উল্লেখ করা হয়েছে এই কন্টেন্টটিতে।‌ নতুনদের জন্য এই কন্টেন্টটি খুবই উপকারী এবং সময়োপযোগী। আশা করি এই কন্টেন্টটি থেকে ফ্রিল্যান্সিং সম্পর্কে একটি বিস্তারিত ধারণা লাভ করতে পারবে পাঠকরা যারা জানতে আগ্রহী। লেখককে অসংখ্য ধন্যবাদ এরকম একটি কন্টেন্ট উপহার দেয়ার জন্য বেকার ভাইবোন দের জন্য যারা কিছু একটা করে অর্থ উপার্জন করতে চান কিন্তু বুঝতে পারছেন না কিভাবে এগিয়ে যাবেন।

    Reply
  42. ফ্রিল্যান্সিং অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা।নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। ফ্রিল্যান্সিং করে নিজ স্বাধীন মতো কাজ করে ইনকাম করা সম্ভব ।অনলাইন ও অফলইন দুভাবেই ফ্রিল্যান্সিং করা যায়। ফ্রিল্যান্সিং বিষয় এ সকল কিছু তুলে ধরার জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  43. আমি প্রথমেই লেখককে ধন্যবাদ জানাবো এত সুন্দর সময়োপযোগী একটি বিষয় নিয়ে কনটেন্ট লিখার জন্য। বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং বহুল আলোচিত একটি শব্দ। একটা সময় ছিল যখন তরুণেরা পড়ালেখা সব শেষ করে চাকরি খোঁজা শুরু করতো। সেই সময়টা এখন পাল্টে গেছে। এখন অনেক তরুণেরাই পড়ালেখার পাশাপাশি ফ্রিল্যান্সিং এর দিকে ঝুঁকছে। এক্ষেত্রে গৃহিনীরাও পিছিয়ে নেই। এই কনটেন্টে লেখক খুব চমৎকার করে ফ্রিল্যান্সিং নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। আশা করি আমার মত অনেকেই এই কনটেন্টি পরে অনেক উপকৃত হবেন।

    Reply
  44. ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো,ফ্রিল্যান্সিং কি নিয়ে লেখাটি লিখা হয়েছে। লেখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  45. ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো,ফ্রিল্যান্সিং কি নিয়ে লেখাটি লিখা হয়েছে। লেখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  46. ফ্রিল্যান্সিং শব্দটি অতি পরিচিত একটি শব্দ। আমাদের দেশে ফ্রিল্যান্সিং বলতে অনেকেই বুঝেন ইন্টারনেটের মাধ্যমে কিছু একটা করা। অনেকেই শিখতে চাচ্ছেন কিভাবে ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায়। যারা শুনেছেন ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায় এবং যাদের ফ্রিল্যান্সিং শেখার আগ্রহ আছে অর্থাৎ ফ্রিল্যান্সিং শিখতে চান এই আর্টিকেলটি তাদের সবার জন্য খুবই উপকারী একটি আর্টিকেল হবে।
    ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আর্টিকেলটি পড়ে সবাই উপকৃত হবেন।

    Reply
  47. ফ্রিল্যান্সিং ইংরেজি শব্দ। এর অর্থ স্বাধীন বা মুক্ত পেশা। ফ্রিল্যান্সিং সারা বিশ্বে অত্যাধিক জনপ্রিয় একটি পেশা। এই পেশা স্বাধীন বলে বাংলাদেশেও জনপ্রিয়তা পেয়েছে। অনেকে ফ্রিল্যান্সিং শব্দটা শুনলেও ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত জানে না বিধায় এই পেশায় আসতে পারছে না। এই আর্টিকেলটিতে ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে যেটা পড়ে অনেক নতুন তথ্য জানতে পেরেছি আমার কাছে ভালো লেগেছে।

    Reply
  48. অনলাইন এবং অফলাইন দুইভাবেই ফ্রিল্যান্সিং করা যায়।আপনি যতটা দক্ষ এবং অভিজ্ঞ হতে পারবেন, ঠিক ততটাই ইনকাম করতে পারবেন। লোকাল হোক আর অনলাইন হোক উভয় ক্ষেত্রেই কাজ পেতে অনেক প্রতিযোগিতা করতে হয়।আর্টিকেলটি পড়ে আমি ফ্রিল্যান্সিং সম্পর্কে অনেক অজানা বিষয় জানতে পেরেছি এবং উপকৃত হয়েছি।বর্তমান সময়ের জন্য কনটেন্টটি অনেক গুরুত্বপূর্ণ।

    Reply
  49. আমাদের দেশে ফ্রিল্যান্সিং করে ইনকাম করার ব্যাপারে অনেকে আগ্রহী থাকলেও শুধুমাত্র ফ্রিল্যান্সিং সম্পর্কিত সকল ধারণা এবং শিখার ব্যাপারে অবগত না থাকায় অনেকেই সুযোগ হারাচ্ছে। বর্তমানে কাজের পাশাপাশি ফ্রিল্যান্সিং কে পেশা হিসেবে বেছে নিতে ফ্রিল্যান্সিং এর সকল ধারণা এবং শিখার মাধ্যমে কিভাবে ইনকাম করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করায় কন্টেন্ট টি বর্তমান সময়ে বেশ গুরুত্বপূর্ণ

    Reply
  50. আলহামদুলিল্লাহ এই কনটেন্ট টি পড়ে ফ্রিল্যান্সিং বিষয়ে একটি সুন্দর ধারণা পেলাম। ফ্রিল্যান্সার বিষয়ের সমস্ত খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  51. ফ্রিল্যান্সিং অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা।নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। ফ্রিল্যান্সিং করে অনলাইন ও অফলাইন থেকে ইনকাম করা যায়।উক্ত আর্টিকেলে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো,ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে.ধন্যবাদ এতো সুন্দর একটা কন্টেন্ট লিখার জন্য। কন্টেন্ট পড়লে অনেক কিছু শিখার যায়।

    Reply
  52. ফ্রিল্যান্সিং এটি একটি অতি পরিচিত শব্দ হলেও ফ্রিল্যান্সিং সম্পর্কে পরিপূর্ণ সঠিক ধারণা কম মানুষরেই জানা আছে। ফ্রিল্যান্সাররা কোন কোম্পানির অধীনস্থ না হয়ে নিজে স্বাধীনমত কাজ করে, দক্ষতাকে কাজে লাগিয়ে লক্ষ টাকা ইনকাম করতে পারে।
    এই কনটেন্টিতে খুব সুন্দর ভাবে লেখক ফ্রিল্যান্সিং কি, ফ্রিল্যান্সিং কিভাবে শিখতে হয়,কোথায় থেকে শিখতে হয়, ফ্রিল্যান্সিং কত প্রকার এবং ফ্রিল্যান্সিং সম্পর্কে ব্যাপক আকারে আমাদের বিভিন্ন তথ্য দিয়েছেন যেটা সকলের জন্য খুবই উপকারী।

    Reply
  53. ফ্রিল্যান্সিং অর্থ, হলো স্বাধীন ও মুক্ত পেশা। বাংলাদেশে ফ্রিল্যান্সিং এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফ্রিল্যান্সিং বলতে আমরা অনলাইন থেকে ইনকাম করা বুঝি।
    এই পেশা স্বাধীন বলে বাংলাদেশেও জনপ্রিয়তা পেয়েছে। অনেকে ফ্রিল্যান্সিং শব্দটা শুনলেও ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত জানে না বিধায় এই পেশায় আসতে পারছে না। এই আর্টিকেলটিতে ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে যেটা পড়ে অনেক নতুনভাবে কাজে আগ্রহী হবে।
    তবে এ বিষয়ে বিস্তারিত অনেকেই জানি না। যাদের ফ্রিল্যান্সিং শেখার আগ্রহ আছে এবং ফ্রিল্যান্সিং শিখে ইনকাম করতে চান তদের জন্য আর্টিকেলটি খুব উপকারী। লেখককে ধন্যবাদ এত সুন্দর করে ও বিস্তারিত ভাবে বিষয়টি উপস্হাপন করার জন্য।

    Reply
  54. ফ্রিল্যান্সিং অর্থ, হলো স্বাধীন ও মুক্ত পেশা। বাংলাদেশে ফ্রিল্যান্সিং এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।আমাদের দেশে ফ্রিল্যান্সিং করে ইনকাম করার ব্যাপারে অনেকে আগ্রহী থাকলেও শুধুমাত্র ফ্রিল্যান্সিং সম্পর্কিত সকল ধারণা এবং শিখার ব্যাপারে অবগত না থাকায় অনেকেই সুযোগ হারাচ্ছে। এই কনটেন্ট টি পড়ে ফ্রিল্যান্সিং বিষয়ে একটি সুন্দর ধারণা পেলাম। ফ্রিল্যান্সার বিষয়ের সমস্ত খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
    • ফ্রিল্যান্সিং একটি বহুল পরিচিত একটি শব্দ। এটি একটি ইংরেজি শব্দ এর মানে হচ্ছে স্বাধীন ব্যবসা বা পেশা।ফ্রিল্যান্সিং বলতে অনেকেই বুঝেন ইন্টারনেটের মাধ্যমে কিছু একটা করে ইনকাম করা আসলে তা নয় ফ্রিল্যান্সিং অনলাইন এবং অফলাইন দুইভাবেই করা যায়।বর্তমানে ফ্রিল্যান্সিং করে মানুষ লক্ষ লক্ষ টাকা উপার্জন করছে। যারা ফ্রিল্যান্সিং শিখে ইনকাম করতে চান এই আর্টিকেলটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলটি তে ফ্রিল্যান্সিং সম্পর্কে সকল বিষয়ে খুবই সুন্দর এবং সহজভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে।যারা ফ্রিল্যান্সিং শিখতে চান এই আর্টিকেলটি পড়ে আপনারা খুবই সহজ ভাবে ফ্রিল্যান্সিং সম্পর্কে জানতে পেরে আাশাকরি উপকৃত হবে।ধন্যবাদ লেখক কে এত গুরুত্বপূর্ণ একটি বিষয় আমাদের সামনে উপস্থাপনার জন্য।

      Reply
  55. বর্তমানে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় পেশা। ফ্রিল্যান্সিং শিখে যেকোন বয়সী মানুষ অনলাইনে ইনকাম করতে পারে। আর্টিকেলটিতে ফ্রিল্যান্সিং নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে

    Reply
  56. আলহামদুলিল্লাহ ফ্রিল্যান্সিং শব্দটি আমরা অনেকেই শুনেছি কিন্তু এর কার্যক্রম সম্পর্কে খুব একটা অবগত নই। ফ্রিল্যান্সিং বলতে অনেকেই বুঝেন ইন্টারনেটের মাধ্যমে কিছু একটা করে ইনকাম করা। যারা ফ্রিল্যান্সিং শিখে ইনকাম করতে চান এই আর্টিকেলটি তাদের জন্য খুবই সহায়ক ভূমিকা রাখবে। ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। ধন্যবাদ লেখককে।

    Reply
  57. ফ্রিল্যান্সিং অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা।ফ্রিল্যান্সিং করে অনলাইন ও অফলাইন থেকে কাজ করা যায়।ফ্রিল্যান্সিং বর্তমান যুগে অর্থ উপার্জনের একটি জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে।ফ্রিল্যান্সিং করে অনেক শিক্ষিত মানুষ সফলতার চূড়ায় উত্তীর্ণ হয়েছে।যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছু বুঝে না কিংবা ফ্রিল্যান্সিং করে অর্থ উপার্জন করতে চান তাদের জন্য এই কন্টেন্ট টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    Reply
  58. Freelancing is a well-known and popular online platform for earning money. In this freelancing, one can earn money by completing work on their own without being subordinate to any person or organization.What is freelancing, how to work, how to earn money, etc. Basically, this article is very useful about all the different aspects of freelancing.

    Reply
  59. ফ্রিলান্সিং একটি মুক্ত পেশা।কোনো ব্যক্তি বা প্রতিষ্টানের অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে ঘরে বসে কাজ করে টাকা ইনকাম করাকে ফ্রিলান্সিং বলে।যারা ফ্রিলান্সিং করে তাদেরকে ফ্রিলান্সার বলে।ফ্রিলান্সিং করে অনলাইন ও অফলাইনে টাকা ইনকাম করা যায়।উক্ত কন্টেন্ট এ ফ্রিলান্সিং কি এবং কিভাবে ফ্রিলান্সিং শিখে টাকা ইনকাম করা যায় এই বিষয়ে লেখক বিস্তারিত আলোচনা করেছেন।

    যাদের ফ্রিলান্সিং শেখার আগ্রহ আছে এবং ফ্রিলান্সিং শিখে ইনকাম করতে চান তাদের জন্য এই কন্টেন্টটি খুবই উপকারী হবে বলে আমি মনে করি।

    ধন্যবাদ লেখককে ফ্রিলান্সিং সম্পর্কে খুটিনাটি তুলে ধরার জন্য।

    Reply
  60. ফ্রিল্যান্সিং অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা। অনলাইন এবং অফলাইন দুইভাবেই ফ্রিল্যান্সিং কাজটি করা যায়। শুধুমাত্র চাকরির উপর নির্ভরশীল না হয়ে ফ্রিল্যান্সিং শেখা দরকার। শিক্ষিত বেকারত্ব দূর করতে ফ্রিল্যান্সিং একটি অনলাইন মাধ্যম।

    Reply
  61. যারা অন্যের অধীনে না থেকে স্বাধীনভাবে কাজ করতে পছন্দ করেন তাদের জন্য ফ্রিল্যান্সিং পেশা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই ফ্রিল্যান্সার কিভাবে শুরু করব সেটা সম্পর্কে বিস্তারিত জানতে এই কন্টেন্টটি পড়তে হবে। ধন্যবাদ লেখককে এত সুন্দর করে বিষয়টি তুলে ধরার জন্য।

    Reply
  62. বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় পেশা।যে কেউ চাইলেই তার মেধা ও পরিশ্রম দিয়ে এ পেশায় যুক্ত হতে পারেন।ফ্রিল্যান্সিং সম্পর্কে মোটামুটি ধারণা ছিল কিন্তু এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে সব বিষয় জানতে পারলাম। বিশেষ করে টেকটিউন্স এবং udemy courses সম্পর্কে নতুন করে জানলাম। যারা ফ্রিল্যান্সার হতে আগ্রহী তারা অবশ্যই এই আর্টিকেলটি পড়ে দেখতে পারেন।

    Reply
  63. ফ্রিল্যান্সিং পেশা হলো স্বাধীনভাবে কাজ করার একটি উপায় যেখানে একজন ব্যক্তি কোন প্রতিষ্ঠানের স্থায়ী কর্মচারী না হয়ে বিভিন্ন ক্লায়েন্ট বা প্রতিষ্ঠানের জন্য কাজ করেন।এ পেশায় আয়ের পরিমাণ নির্ভর করে কাজের পরিমাণ ও দক্ষতার উপর।এ বিষয়ে আরো জানতে এই আর্টিকেলটি পড়ুন।লেখক কে অসংখ্য ধন্যবাদ আমাদেরকে সময়োপযোগী আর্টিকেল লিখার জন্য।

    Reply
  64. ফ্রিল্যান্সিং এর সকল গুরুত্বপূর্ণ তথ্য এই আর্টিকেল এ সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে, এটা সকল নতুন ফ্রিল্যান্সারদের জন্য খুবই উপকারী হবে। ধন্যবাদ লেখককে এতো সুন্দর একটা আর্টিকেল লেখার জন্য।

    Reply
  65. আসসালামু আলাইকুম,
    ফ্রিল্যান্সিং হলো স্বাধীন বা মুক্ত পেশা। ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ঘরে বসে আয় করা সম্ভব। বর্তমানে আমাদের দেশে অনেক শিক্ষিত যুবকেরা প্রতিযোগিতা পূর্ণ চাকরির বাজারে পিছিয়ে পড়ে। ফলে তাদের সমাজে অনেক কথা শুনতে হয়।কোন ব্যক্তি বা কোম্পানির অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে কাজ করার সুযোগ সৃষ্টি করছে এই ফ্রিল্যান্সিং। এর মাধ্যমে ঘরে বসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা সম্ভব। দৃঢ় সংকল্প এবং আত্মবিশ্বাসের সাথে এ কাজের অভিজ্ঞতা অর্জন করতে হবে। তাহলেই আমাদের ইনকামের উৎস সহজ হয়ে যাবে এবং সমাজের বেকারত্ব অনেকাংশে কমে যাবে। গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন ,মার্কেটিং ভিডিও এডিটিং, কন্টেন্ট রাইটিং, ব্লগ ক্রিয়েটিং, আর্কিটেকচারাল ডিজাইন ইত্যাদির মাধ্যমে ইনকাম করা সম্ভব।এই কনটেন্টে ফ্রিল্যান্সিং সম্পর্কিত যাবতীয় বিষয়ে ধারণা দেওয়া হয়েছে।

    Reply
  66. ফ্রিল্যান্সিং অর্থ হচ্ছে মুক্ত পেশা। ফ্রিল্যান্সিং বর্তমানে অত্যন্ত জনপ্রিয় একটি অর্থ উপার্জনের মাধ্যম। ফ্রিল্যান্সিং কি কিভাবে কাজ করতে হয় আমরা অনেকেই এটা জানিনা শুধু একটু জানি ফ্রিল্যান্সিং দিয়ে ঘরে বসে আয় করা সম্ভব। ফ্রিল্যান্সিং করে যারা টাকা উপার্জন করতে চান তাদের জন্য আজকের কন্টেনটি খুবই উপকারী ধন্যবাদ লেখক কে।

    Reply
  67. ফ্রিল্যান্সিং (Freelancing) হচ্ছে যখন কোন ব্যক্তি কোন নির্দিষ্ট প্রতিষ্ঠানে কাজ না করে চুক্তিভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যক্তির কাজ করা।একজন ফ্রিল্যান্সারের যেরকম রয়েছে কাজের ধরণ নির্ধারণের স্বাধীনতা, তেমনি রয়েছে যখন ইচ্ছা তখন কাজ করার স্বাধীনতা। কিভাবে
    ফ্রিল্যান্সিং শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশা করছি আর্টিকেলটি পড়ে উপকৃত হতে পারবেন।

    Reply
  68. ফ্রিল্যান্সিং এমন একটি পেশা যে পেশার মাধ্যমে একজন ব্যাক্তি প্রতি মাসে লহ্ম লহ্ম টাকা ইনকাম করতে পারে যদি তিনি ধৈয্য়ের সাথে লেগে থাকতে পারে।তবে এর মাঝে আরো অনেক কিছু শেখার আছে ও জানার আছে।তাই যাদের ফ্রিল্যান্সিং শেখার আগ্রহ আছে এবং ফ্রিল্যান্সিং শিখে ইনকাম করতে চান তাদের জন্যই আজকের আর্টিকেলটি।

    Reply
  69. ডিজিটাল বাংলাদেশ এ বর্তমানে সবকিছু ই এখন ই কমার্স ভিত্তিক। ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা। এই পেশায় আপনার কোন বাধাধরা নিয়ম নিয়ে কাজ করতে হয়না।নিজের সময় অনুযায়ী কাজ করা যায়।এজন্য বর্তমানে অনেক শিক্ষিত মানুষেরা এই ফ্রিল্যান্সিং পেশাকে বেছে নিয়েছেন। আর সবচেয়ে বড় ব্যাপার হলো ফ্রিল্যান্সিং করতে কোনো বয়স লাগেনা।সকল বয়সের, সকল শ্রেণিপেশার মানুষ এটা করতে পারেন।লেখক অনেক সুন্দর করে ফ্রিল্যান্সিং এর সম্পর্কে ধারণা দিয়েছেন।আশাকরি সবার অনেক উপকার হবে।

    Reply
  70. স্বাধীনভাবে কাজ করে টাকা উপার্জনের অন্যতম মাধ্যম হলো ফ্রিল্যান্সিং। এটি অনলাইন এবং অফলাইন দুই ভাবে ইনকাম করা যায়।উপরের কন্টেন্টটিতে ফ্রিল্যান্সিং শিখে কীভাবে ইনকাম করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  71. ফ্রিল্যান্সিং মুলত একটি মুক্ত পেশা। এটি যেকোনো বয়সে করা যায়।বর্তমানে সবাই এই পেশার দিকে ঝুকেছে। ফ্রিল্যান্সিং এ আপনি নিজের মতো সময়ে কাজ করতে পারবেন।যা অন্য পেশায় সম্ভব না।এই আর্টিকেল এ লেখক অনেক সুন্দর করে ফ্রিল্যান্সিং সম্পর্কে ধারণা দিয়েছেন। আশাকরি সবার উপকারে আসবে।

    Reply
  72. “””বর্তমানে শিক্ষিত বেকার যুবকদের বেস জন জনপ্রিয় মাধ্যম হচ্ছে ফ্রিল্যান্সিং। শিক্ষিত যুবকেরা ফ্রিল্যান্সিং করে তাদের কর্মসংস্থান তৈরি করতে সক্ষম হয়েছে। এই আর্টিকেলটি নতুন ফ্রিল্যান্সারদের জন্য যথেষ্ট ভূমিকা পালন করবে আমি মনে করি। এই আর্টিকেলটি পড়ে আপনারাও আমার মত অনেক কিছু শিখতে পারবেন এবং উপকৃত হতে পারবেন ইনশাআল্লাহ। সবাইকে একবার হলেও পড়ার অনুরোধ রইল। 👎👎👎👎

    Reply
  73. বর্তমানে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে ফ্রিল্যান্সিং
    অর্থাৎ মুক্ত বা স্বাধীন পেশা।
    এ পেশা মুলত ঘরে বসে যখন খুশি তখন নিজের ইচ্ছে মত স্বাধীন মতো করা যায়
    এ কনটেন্ট টি তে লেখক ফ্রিল্যান্সি কি, কিভাবে করা যায় তা নিয়েই মূলত আলোচনা করেছে,,,
    বর্তমান বিশ্বে হাজারো বেকার যুবকের কর্মস্হান যুগিয়েছে এই ফ্রিল্যান্সিং পেশা,,
    যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে জানেন না বা জানতে চান কনটেন্ট টি মনোযোগ দিয়ে পড়ুন উপকৃত হবেন ইনশাআল্লাহ।

    Reply
  74. র্বতমানে চাকরির বাজার খুব কঠিন। এই সময়ে অনেকে ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে বেছে নিচ্ছে। ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা। এর মাধ্যমে ঘরে বসে অনলাইন থেকে আয় করা সম্ভব, তার জন্য দরকার ফ্রিল্যান্সিং সম্পর্কে জ্ঞান ও ধৈর্য। ফ্রিল্যান্সিং সম্পর্কে জ্ঞান অর্জন করতে হলে ফ্রিল্যান্সিং আগে শিখতে হবে। এই আর্টিকেলটি পড়লে আমরা ফ্রিল্যান্সিং কিভাবে শিখতে পারব সেই সম্পর্কে ধারণা পাব।

    Reply
  75. ফ্রিল্যান্সিং এ সময়, দক্ষতা, একাউন্ট, ল্যাপটপ, ভালো ইন্টারনেট কানেকশনসহ রিলেটেড সকল বিষয়ই দরকার। এখানে লেখক ফ্রিল্যান্সিং নিয়ে অনেক চুলচেরা বিশ্লেষণ করেছেন যা একজন ফ্রিল্যানসারের জন্য খুবই গুরুত্বপূর্ণ ।

    Reply
  76. আমরা আমাদের আশেপাশে এখন প্রায়ই শুনি যে ফ্রীল্যান্সিং করে মানুষ প্রচুর টাকা ইনকাম করছে। কিন্তু আমরা অনেকেই জানি না যে ফ্রীল্যান্সিং মূলত কি?
    ফ্রিল্যান্সিং শব্দটি ইংরেজী শব্দ। যার অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা। সহজভাবে এভাবে বলা যেতে পারে- নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে, স্বাধীন মনে, নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। আর স্বাধীনভাবে যারা কাজ করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয়ে থাকে।
    বেশ কয়েকটি পদ্ধতিতে ফ্রীল্যান্সিং করা যায়। যেমন -গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন ,মার্কেটিং ভিডিও এডিটিং, কন্টেন্ট রাইটিং, ব্লগ ক্রিয়েটিং, আর্কিটেকচারাল ডিজাইন ইত্যাদির মাধ্যমে ইনকাম করা সম্ভব।
    ফ্রিল্যান্সিং মূলত কি , কিভাবে এর শিক্ষা লাভ করতে হবে ,কোন শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করতে হবে,এর মাধ্যমে আয় এর কি কি খাত রয়েছে, আয়ের উৎস গুলো থেকে কিভাবে সফলতা লাভ করা যায় আরো‌ অনেক অনেক বিষয় বিস্তারিত উল্লেখ করা হয়েছে এই কন্টেন্টটিতে।‌ নতুনদের জন্য এই কন্টেন্টটি খুবই উপকারী এবং সময়োপযোগী। আশা করি এই কন্টেন্টটি থেকে ফ্রিল্যান্সিং সম্পর্কে একটি বিস্তারিত ধারণা লাভ করতে পারবে পাঠকরা যারা জানতে আগ্রহী। লেখককে অসংখ্য ধন্যবাদ এরকম একটি কন্টেন্ট লিখার জন্য।

    Reply
  77. ফ্রিল্যান্সিং বর্তমান সময়ে বেকার যুবক ও যুবতীর জন্য আর্শীবাদ স্বরূপ। এই সময়ে বেকার হয়ে না থেকে যে কেউ ঘরে বসে টাকা ইনকাম করতে পারে।আবার অনেকে আছে চাকুরী করাকে পরাধীনভাবে।তাদের জন্য মুক্ত পেশা হচ্ছে ফ্রিল্যান্সিং। একবিংশ শতাব্দীতে এসে ঘরপ বসে টাকা ইনকাম করতে পারার বিপ্লব ঘটেছে।আমাদের অর্থনীতির চাকা সচল করছে।যে কেউ চাইলে ঘরে বসে ডলার ইনকাম করছে।যা কিছুদিন আগে ও অকল্পনীয় ছিল।যে কেউ চাইলে শুরু থেকে ফ্রিল্যান্সিং সম্পর্কে বাস্তব ধারণা নিতে পারবে।ধন্যবাদ কন্টেন্ট উপস্থাপনকারীকে।

    Reply
  78. ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা কম বেশি সবাই পরিচিত।ফ্রিল্যান্সিং হচ্ছে নির্দিষ্ট কোন কোম্পানির সাথে কাজ না করে চুক্তিভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যক্তির সাথে কাজ করা।ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা।ফ্রিল্যান্সিং এর কোন বয়স নেই,নির্দিষ্ট কোন সময় নেই ।উপরোক্ত আর্টিকেলটিতে ফ্রিল্যান্সিং কি, কিভাবে শেখা যায় বা কিভাবে আয় করা যায় সে সম্পর্কে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। যারা ফ্রিল্যান্সিং শিখতে আগ্রহী তাদের জন্য উক্ত আর্টিকেলটি বেশ গুরুত্বপূর্ণ।

    Reply
  79. ফ্রিল্যান্সিং অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা। এটি অত্যন্ত সময়োপযোগী একটি কনটেন্ট। একটি স্বাধীন পেশা হিসেবে বর্তমান প্রতিযোগিতাময় বিশ্বে ফ্রিল্যান্সিং খুবই জনপ্রিয় হয়ে উঠেছে যা বেকারত্ব দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ওপরের কনটেন্টটিতে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং
    শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। কন্টেনটি পড়ে আমি ফ্রিল্যান্সিং সম্পর্কে অনেক অজানা বিষয় জানতে পেরেছি এবং উপকৃত হয়েছি। লেখককে অনেক অনেক ধন্যবাদ যে আমাদের সবার মাঝে এমন একটি গুরুত্বপূর্ণ কনটেন্ট উপহার দেয়ার জন্য।

    Reply
  80. ফ্রিল্যান্সিং মুলত একটি মুক্ত পেশা। এটি যেকোনো বয়সে করা যায়।বর্তমানে সবাই এই পেশার দিকে ঝুকেছে। অনলাইন এবং অফলাইন দুইভাবেই ফ্রিল্যান্সিং করা যায়। অনলাইনে ফ্রিল্যান্সিং করে সাধারণত দেশের বাইরের কাজগুলো করা হয়। আর অফলাইনে ফ্রিল্যান্সিং করে দেশীয় বা লোকাল কাজগুলো করা হয়।উপরোক্ত আর্টিকেলটিতে ফ্রিল্যান্সিং কি, কিভাবে শেখা যায় বা কিভাবে আয় করা যায় সে সম্পর্কে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। যারা ফ্রিল্যান্সিং শিখতে আগ্রহী তাদের জন্য উক্ত আর্টিকেলটি বেশ গুরুত্বপূর্ণ।

    Reply
  81. আমি সেই ২০১৮ সালে একজনের কাছে শুনেছি সে ফ্রিল্যান্সিং করে টাকা ভালো আয় করে আমি তাকে বলেছি এটা একটু জানাবেন” কিভাবে করে”। কোন এক অজানা কারনে তিনি বিষয়টি এড়িয়ে যায়। কেন এমন করলো জানিনা। আজকে এতদিন পর এসে আমি ” ফ্রিল্যান্সিং” কথাটার ডিটেইলস জানতে পারলাম। যাইহোক এখন হয়তোবা আমি এ কন্টেন্ট থেকে কিছু শিখতে পেরেছি। আমি মনে করি চাকরির পাশাপাশি কেউ চাইলে এধরণের কাজ করে কিছু টাকা বাড়তি ইনকাম করতে পারবে।
    লেখককে অনেক ধন্যবাদ এরকম কন্টেন্ট লেখার জন্য এতে করে ফ্রিল্যান্সিং সম্পর্কে সব খুটিনাটি জানা গেল।

    Reply
  82. ফ্রিল্যান্সিং বর্তমান সময়ের চাকরি বাজারের মধ্যমণি।ফ্রিল্যান্সিং এর সবচেয়ে সুবিধাজনক দিক হলো এই কাজে তথাকথিত সার্টিফিকেট এর প্রয়োজন হয়না,প্রয়োজন হয় দক্ষতা ও চেষ্টার।তবে ফ্রিল্যান্সিং করার আগে এই বিষয়ে সুক্ষ্ম ধারণা রাখা প্রয়োজন যা কন্টেন্টটিতে বিশদভাবে উল্লেখ করা আছে।

    Reply
  83. মানুষ পড়াশুনাশেষে চাকরির পিছনে ছুটে। ফ্রিল্যান্সিং সম্পর্কে মানুষের ধারনা খুবই কম।কনন্টেন্টিতে ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত দেওয়া হয়েছে। যারা ফ্রিল্যান্সিং করতে আগ্রহী তারা এই কনটেন্টি পরে উপকৃত হবেন। আমিও কনন্টেন্টি পরে ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি।

    Reply
  84. ফ্রিল্যান্সিং মুলত একটি মুক্ত পেশা। এটি যেকোনো বয়সে করা যায়।ফ্রিল্যান্সিং হলো স্বাধীনভাবে কাজ করে উপার্জনের একটি পদ্ধতি যা অনলাইনে বা অফলাইনে করা যায়। এটি সম্পর্কে ধারণা দিতে লেখাটি ফ্রিল্যান্সিং এর বিভিন্ন ধরণের কাজ, যেমন ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইন, ব্লগিং ইত্যাদি বর্ণনা করেছে। সফল ফ্রিল্যান্সার হতে ইচ্ছাশক্তি, আগ্রহ, পরিশ্রম, ও প্রচেষ্টা জরুরি, এবং দক্ষতা অনুযায়ী উপার্জনের সীমা নেই। এছাড়া, ফ্রিল্যান্সিং শেখার উপায়, যেমন গুগল ও ইউটিউব ব্যবহার, এবং এ মাধ্যমে উপার্জনের বিভিন্ন দিক আলোচনা করা হয়েছে।ওপরের কনটেন্টটিতে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং
    শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  85. একদম শুরু থেকে ফ্রিল্যান্সিং সম্পর্কে বাস্তব ধারণা নিতে আজকের কন্টেনটি খুবই উপকারী হবে। ফ্রিল্যান্সিং বা মুক্তপেশা কি,কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। ।ধন্যবাদ লেখক কে।

    Reply
  86. ফ্রিল্যান্সিং পরিচিত একটি শব্দ। ফ্রিল্যান্সিং পরিচিত শব্দ হলেও অনেকেই জানে না, কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করতে হয়,কিভাবে স্কীল বাড়াতে হয়,কি কি বিষয় নিয়ে ফ্রিল্যান্সিং করা যায়,কিভাবে ইনকাম হয়।এই আর্টিকেল টি পড়লে সবাই ফ্রিল্যান্সিং সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবে।এবং যারা ফ্রিল্যান্সিং করতে চায় তারা উপকৃত হবে।

    Reply
  87. 🌟 অসাধারণ আর্টিকেল! 🌟
    এই লেখাটি ফ্রিল্যান্সিং সম্পর্কে যারা নতুন এবং আগ্রহী তাদের জন্য একটি অসাধারণ গাইডলাইন হিসেবে কাজ করবে💡🔍। ফ্রিল্যান্সিং সম্পর্কে এত বিস্তারিত এবং তথ্যবহুল একটি আর্টিকেল পড়ে সত্যিই মুগ্ধ হলাম।

    🔹 যারা ফ্রিল্যান্সিং শিখতে আগ্রহী, তাদের জন্য এই লেখাটি অবশ্যপাঠ্য! 👍 লেখক ফ্রিল্যান্সিং কি, ফ্রিল্যান্সিং শুরু করার আগে কী কী বিষয় বিবেচনা করতে হবে, কেন ফ্রিল্যান্সিং শেখা প্রয়োজন, কীভাবে শিখতে হবে, বিভিন্ন ধরণের কাজের সুযোগ সম্পর্কে, অনলাইন ও অফলাইন ফ্রিল্যান্সিংয়ের পার্থক্য, গুগল, ইউটিউব এবং ট্রেনিং সেন্টার থেকে শেখার বিভিন্ন উপায় নিয়ে অত্যন্ত সুস্পষ্টভাবে বর্ণনা করেছেন। 📚💻
    বিশেষ করে, অনলাইন এবং অফলাইন ফ্রিল্যান্সিংয়ের বিশদ বিবরণ এবং সঠিক ট্রেনিং সেন্টার নির্বাচন করার পরামর্শ সত্যিই অনেক মূল্যবান যা নতুনদের জন্য সঠিক পথ নির্দেশনা হিসেবে বিবেচিত হবে।

    🔹 অনুপ্রেরণা জাগানোর মতো! ✨ লেখাটির প্রতিটি অংশে ফ্রিল্যান্সিংয়ের সুফল, বিভিন্ন ধরণের কাজের সম্ভাবনা এবং ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আয় করার উপায় নিয়ে লেখকের বিশদ বিবরণ সত্যিই অনুপ্রেরণাদায়ক। 🌍💼
    💬 আপনার এই লেখাটি পড়ার পর ফ্রিল্যান্সিং নিয়ে কাজ করার আগ্রহ আরও বেড়ে গেল! ✍️ ধন্যবাদ লেখককে এমন একটি সুন্দর ও শিক্ষণীয় আর্টিকেল আমাদের সাথে শেয়ার করার জন্য! 🌟

    Reply
  88. এটা ছিল মূলত ফ্রিল্যান্সিং (Freelancing) কী ও এর গাইডলাইন সম্পর্কিত বিস্তারিত আলোচনা। অনেকেই আছেন যারা কিনা ফ্রিল্যান্সিং কীভাবে শুরু করবেন বুঝে উঠেন না আবার অনেকে আছেন ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেন এ নিয়েও সুন্দর আলোচনা করা হয়েছে । বিশেষ করে এই আর্টিকেলটি তাদের জন্য বেশি উপকারী হবে এবং সাফল্যের দিকে অগ্রসর হবে।
    আশা করা যায় আপনারা ফ্রিল্যান্সিং সম্পর্কিত যা খুঁজছিলেন সব কিছু এই আর্টিকেলটিতে পেয়ে গিয়েছেন। এখন সময় এসেছে কাজ করার। 🥰 ধন্যবাদ জানাই লেখককে এই সময়োপযোগী আর্টিকেলটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  89. বর্তমান সময়ে ঘরে বসে সহজে ইনকামের অন্যতম উপায় হলো ফ্রিল্যান্সিং। কন্টেন্টটিতে লেখক ফ্রিল্যান্সিং কি,ফ্রিল্যান্সিং শেখার উপায়,এর মাধ্যমে কি কি কাজ করা যায়,এ ধরনের কাজ করতে কি কি ইকুইপমেন্ট দরকার হয়, কোথা থেকে এবিষয়ে ট্রেনিং নিলে ভালো হয় ইত্যাদি বিষয়ে বিস্তর আলোচনা করা হয়েছে। এমন একটি যুগোপযোগী কন্টেন্ট সত্যিই প্রশংসনীয়।

    Reply
  90. বর্তমানে ফ্রিল্যান্সিং শব্দটি আমাদের সবার কাছেই বেশ পরিচিত। ফ্রিল্যান্সিং হচ্ছে একটি স্বাধীন পেশা, যার মাধ্যমে আপনি কোন স্কিল অর্জন করে, ঘরে বসেই অর্থ উপার্জন করতে পারবেন। ফ্রিল্যান্সিং কিভাবে শিখব বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয় নিয়েই বিস্তারিত তথ্যের সাথে খুবই চমৎকার একটি আর্টিকেল এটি। যারা ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন কিন্তু বুঝতে পারছেন না, কিভাবে শুরু করবেন তাদের জন্য খুবই উপকারী একটি কনটেন্ট।

    Reply
  91. ফ্রিল্যান্সিং কী ও কিভাবে ফ্রিলেন্সিং করে আয় করা যায় তার গাইডলাইন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে উক্ত কন্টেন্টটিতে। অনেকেই আছেন যারা কিনা ফ্রিল্যান্সিং কীভাবে শুরু করবেন বুঝে উঠেন না আবার অনেকে আছেন ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেন এ নিয়েও সুন্দর আলোচনা করা হয়েছে। আশা করা যায় যারা ফ্রিল্যান্সিং করতে আগ্রহী তারা সব কিছু এই আর্টিকেলটিতে পেয়ে যাবেন। এই আর্টিকেলে উল্লেখিত গাইডলাইন অনুসরণ করতে পারলে ফ্রিলেন্সিং এ সফল হওয়া সম্ভব।
    ধন্যবাদ জানাই লেখককে এই সময়োপযোগী আর্টিকেলটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  92. ফ্রিল্যান্সিং হলো স্বাধীন বা মুক্তপেশা। সহজভাবে এভাবে বলা যেতে পারে- নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে, স্বাধীন মনে, নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। আর স্বাধীনভাবে যারা কাজ করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয়ে থাকে।
    আমরা যারা অনলাইনের মাধ্যমে কিছু করতে চাই মোটামুটি সকলেই ফ্রিল্যান্সিং শব্দটির সাথে পরিচিত।শুনেছি ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায়।
    ফ্রিল্যান্সিং এর পরিচিতি আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে। অনেকেই ফ্রিল্যান্সিং করে ইনকাম করার জন্য অগ্রসর হচ্ছেন। আবার অনেকেই শিখতে চাচ্ছেন কিভাবে ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায়। যারা শুনেছেন ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায় এবং যাদের ফ্রিল্যান্সিং শেখার আগ্রহ আছে অর্থাৎ ফ্রিল্যান্সিং শিখতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্যই লেখা।

    👉👉এই আর্টিকেলটিতে লেখক আমাদের সকলের বোঝার সুবিধার্থে ফ্রিল্যান্সিং শেখার বিভিন্ন উপায় সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছেন। যেমন: ফ্রিল্যান্সিং কি, ফ্রিল্যান্সিং শিখতে কি কি প্রয়োজন, ফ্রিল্যান্সিং শেখার পূর্বের প্রস্তুতি, মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং শেখা যাবে কিনা, অনলাইন -অফলাইনে ফ্রিল্যান্সিং ইত্যাদি , মোটকথা ফ্রিল্যান্সিং শেখার বিভিন্ন উপায় রয়েছে তুলে ধরেছেন এই আর্টিকেলটিতে।
    ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে ও এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশা করছি আর্টিকেলটি পড়ে উপকৃত হতে পারবেন বা অনেকে উপকৃত হয়েছেন।লেখককে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি আর্টিকেল লেখার জন্য। এই আর্টিকেলটি আমার জন্য খুবই উপকারী ছিল।

    Reply
  93. Freelancing is a profession that you can easily do from home.Types of Freelancing How to Learn Freelancing How to Do Freelancing This report is enough to get complete knowledge about these.

    Reply
  94. একদম শুরু থেকে ফ্রিল্যান্সিং সম্পর্কে বাস্তব ধারণা নিতে আজকের কন্টেনটি খুবই উপকারী হবে। ফ্রিল্যান্সিং বা মুক্তপেশা কি,কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আমার ও খুব শখ ফ্রিল্যান্সিং শিখব। আর্টিকেলটি পড়ে ফ্রিল্যান্সিং সম্পর্কে অনেক কিছু জানলাম লেখকে অনেক ধন্যবাদ।

    Reply
  95. এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে ফ্রিল্যান্সিং সম্পর্কে একটি সম্পূর্ণ ধারণা পাওয়া গিয়েছে। অনলাইনে আয়ের সম্ভাবনাগুলি সংকেত করে তুলে ধরা হয়েছে। এখানে ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট সহ বিভিন্ন ফ্রিল্যান্সিং এর সেক্টর গুলো উল্লেখ্য করা হয়েছে। অনলাইন এবং অফলাইন ফ্রিল্যান্সিংর পার্থক্যটি স্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে, যা শুরুকারীদের এবং তাদের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার পরিবর্তনের জন্য দারুণ জ্ঞান প্রদান করে। যাদের ফ্রিল্যান্সিং শেখার আগ্রহ আছে এবং ফ্রিল্যান্সিং শিখে ইনকাম করতে চান তদের জন্য আর্টিকেলটি খুব উপকারী। লেখককে ধন্যবাদ এত সুন্দর করে আর্টিকেলটি উপস্থাপন করার জন্য।

    Reply
  96. ফ্রিল্যান্সিং করে বেকারেরা কর্ম করতে পারবেন।ফ্রিল্যান্সিং হলো ঘরে বসে টাকা আয় করা মধ্যম।মহিলার ঘরে বসে সংসার ও সন্তান সামলে নিজের খরচ নিজে বহন করতে পারবেন।বর্তমানে দেশের মানুষ শিক্ষিত কিন্তু সবদিক সামলে ঘরের বাহিরে কাজ করা সম্ভব নয়।আমি মনে করি আজকের লেখাটা পরে উপকৃত হলাম।আমরা বাস্তব জীবনে অনেক কাজে আসবে।

    Reply
  97. ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত কিন্তু ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে করতে হয় এ সম্পর্কে আমরা অনেকেই কিছুই জানিনা ।ফ্রিল্যান্সিং হলো স্বাধীন বা মুক্তপেশা।নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  98. ফ্রিল্যান্সিং মানে আমরা মনে করি অনলাইন থেকে ইনকাম করা। কিন্তু কাজটি অতোটা সহজ না। এই আর্টিকেলটিতে ফ্রিল্যান্সিং কিভাবে সহজে করা যায় তা খুব সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  99. ফ্রিল্যান্সিং শব্দটি অতি পরিচিত একটি শব্দ।যার অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা।তাই যেই কেউ চাইলে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করতে পারে। ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে ও এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। লেখককে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি আর্টিকেল লেখার জন্য। এই আর্টিকেলটি আমার জন্য খুবই উপকারী ছিল।

    Reply
  100. বর্তমানে বেকারত্ব নিরসনে খুবই গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হলো ফ্রিল্যান্সিং । ধীরে ধীরে এর পরিচিত ও জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে । দেশে চাকরির বাজারে চাকরির তুলনায় চাকরি প্রত্যাশীদের সংখ্যা অনেক বেশি । ফলে বেকারত্ব বেশির ভাগের জীবনে অভিশাপ হয়ে দাড়িয়েছে । এই অবস্থায় ফ্রিল্যান্সিং বেকারত্বের মুক্তির দুয়ার হিসেবে বিবেচনা করা যায় । তাই আমাদের উচিত হতাশ হয়ে বসে না থেকে ফ্রিল্যান্সিং এর ছোট ছোট দক্ষতা অর্জন করে হলেও বেকারত্বের জীবন থেকে মুক্তি লাভ করার চেষ্টা করা ।
    অসংখ্য ধন্যবাদ লেখককে এমন একটি গুরুত্বপূর্ণ ও উপকারী কনটেন্ট লেখার জন্য ।

    Reply
  101. সবার জন্যই খুবই উপকারী কনটেন্ট ।ফ্রিল্যান্সিং প্রত্যেকের শিখে রাখা উচিত ।লেখককে ধন্যবাদ

    Reply
  102. এই লেখনিতে অতান্ত সুন্দর ভাবে ফ্রিল্যান্সিং সম্পর্কে ধারনা দেয়া হয়েছে। যারা নতুন শিখতে চাইছেন বা শিখছেন এই লেখা টি তাদের জন্য খুবি উপকারী। বর্তমান চাকরির যে বাজার তাতে করে ঘরে বসে হতাশাতে না ভুগে এবং কাজ কে ছোট করে না দেখে আমি মনে করি ফ্রিল্যান্সিং করা উচিৎ ।

    Reply
  103. ফ্রিল্যান্সিং হলো মুক্তপেশা। নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে, স্বাধীন মনে, নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাই মূলত ফ্রিল্যান্সিং।
    ফ্রিল্যান্সিং এ ব্যক্তি স্বাধীনতা থাকায় আমাদের দেশে যুবক সম্প্রদায় এখন এই কাজে অনেক বেশি আগ্রহী হচ্ছে। এর মাধ্যমে দেশে বেকারত্বের হারও অনেক কমেছে।
    ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করে এত সুন্দর একটা আর্টিকেল উপস্থাপন করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  104. ফ্রিল্যান্সিং হল সোশ্যাল মিডিয়া বা ইন্টারনেট সংযোগের সাহায্যে সাহায্য করা সাইটের মাধ্যমে অর্থ উপার্জনের একটি খাত। এখন দিন দিন, এর পরিষেবা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিছু মানুষ এটি করে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে পারে। ফ্রিল্যান্সিং এর অনেক সেক্টর আছে। গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং এর একটি জনপ্রিয় সেক্টর। এই প্ল্যাটফর্মে ভালো করার জন্য আমাদের একজন ভালো প্রশিক্ষকের নেতৃত্ব দেওয়া উচিত।
    লেখক এটি সুন্দরভাবে উল্লেখ করেছেন।

    Reply
  105. বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং একটি বহুল পরিচিত শব্দ। আমরা অনেকেই হয়তো শুনেছি, ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ঘরে বসে ইনকাম করা সম্ভব। কিন্তু আমরা অনেকেই জানিনা ফ্রিল্যান্সিং এর মাধ্যমে কিভাবে ঘরে বসে ইনকাম করা যায় এবং কিভাবে ফ্রিল্যান্সিং শেখা যায়। উক্ত আর্টিকেলটিতে ফ্রিল্যান্সিং সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়ার মাধ্যমে কিভাবে ঘরে বসে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ইনকাম করা যায় এবং কিভাবে ফ্রিল্যান্সিং শেখা যায় সেটি সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। এজন্য লেখককে জানাই, অসংখ্য ধন্যবাদ।

    Reply
  106. বর্তমান সময়ের খুবই জনপ্রিয় একটি আয়ের উৎস হচ্ছে ফ্রিল্যান্সিং।ফ্রিল্যান্সিং মানে স্বাধীন ভাবে কাজ করা।এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে অনলাইন এবং অফলাইন দুই মাধ্যমেই কাজ করা যায়।আর এটার মাধ্যমে দেশে বসেই আন্তর্জাতিক প্ল্যাটফর্মের কাজ করেও আয় করা যায়।যারা স্বাধীনচেতা মানুষ,অন্যের অধীনে চাকরি করতে চান না তাদের জন্য এটা খুবই গ্রহণযোগ্য। বর্তমান সময়ে ইয়াং থেকে এইজ্ড সব বয়সের মানুষই ফ্রিল্যান্সিং করে অনেক আয় করছে।এই কন্টেন্ট টিতে ফ্রিল্যান্সিং নিয়ে চমৎকার ভাবে ব্যাখ্যা করা হয়েছে।লেখককে ধন্যবাদ এতো যুগোপযোগী একটা বিষয় নিয়ে আলোচনার জন্য।সকলের এটা পড়া উচিত। সকলেই অনেক উপকৃত হবে।

    Reply
  107. ফ্রিল্যান্সিং অর্থ মুক্তপেশা। ফ্রিল্যান্সিং করে অনলাইন ও অফলাইন থেকে ইনকাম করা যায়।উক্ত আর্টিকেলে,ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সিং থেকে কিভাবে আয় করা যায় এ সম্পর্কে আর্টিকেলটিতে খুব সুন্দর ভাবে লিখে বুঝানো হয়েছে।

    Reply
  108. ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আমি এই আর্টিকেলটি পড়ে ফ্রিল্যান্সিং বিষয়ে ভালোভাবে জানতে পারলাম। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  109. ফ্রিল্যান্সিং বর্তমানে আমাদের দেশে অত্যন্ত জনপ্রিয় একটি ক্ষেত্র হয়ে উঠেছে, যার মাধ্যমে অনেকেই ঘরে বসে অনলাইনে আয় করছেন। ফ্রিল্যান্সিং মূলত স্বাধীনভাবে কাজ করে আয় করার একটি উপায়, যা নির্দিষ্ট কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির অধীনে নয়। গুগল এবং ইউটিউব থেকে ফ্রিল্যান্সিং শেখা সম্ভব, যেখানে আপনি বারবার সার্চ করে তথ্য পেতে পারেন। এই আর্টিকেলে ফ্রিল্যান্সিং শেখা এবং আয় করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে, যা ফ্রিল্যান্সিংয়ে আগ্রহী ব্যক্তিদের জন্য অত্যন্ত উপকারী।

    Reply
  110. বর্তমান যুগে ঘরে বসে স্বাধীনভাবে ইনকাম করাই হলো ফ্রিল্যাংন্সিং। ফ্রিল্যাংন্সিং এ অনেকের আগ্রহ থাকলে তা সম্পর্কে স্পষ্ট ধারণা নেই। উক্ত কনটেন্টিতে ফ্রিল্যাংন্সিং সম্পর্কে যাবতীয় ধারণা দেওয়া হয়েছে যা একজন আগ্রহী ব্যক্তি ও অন্যান্যদের অনেক উপকারে আসবে।

    Reply
  111. ফ্রিল্যান্সিং সম্পর্কে আপনার আর্টিকেলটি খুবই উপকারী এবং তথ্যবহুল। যারা ফ্রিল্যান্সিং শুরু করতে চান, তাদের জন্য এটি একটি চমৎকার গাইডলাইন হিসেবে কাজ করবে। আপনি যে বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে শেখার গুরুত্ব তুলে ধরেছেন, তা নতুনদের জন্য খুবই সহায়ক। গুগল এবং ইউটিউব থেকে শিক্ষার সুবিধা এবং সীমাবদ্ধতা ভালোভাবে বোঝানো হয়েছে। তবে, আরও কিছু নির্দিষ্ট ধাপ বা প্ল্যাটফর্মের নাম উল্লেখ করলে পাঠকদের জন্য আরও উপকারী হতো। সব মিলিয়ে, এটি একটি সম্পূর্ণ এবং গুরুত্বপূর্ণ লেখা।

    Reply
  112. ফ্রিল্যান্সিং অর্থ হলো মুক্তপেশা। ফ্রিল্যান্সিং করে অনলাইন এবং অফলাইন থেকে ইনকাম করা যায়।ফ্রিল্যান্সিং করে লক্ষ, লক্ষ টাকা ইনকাম করা সম্ভব। অনেকেই জানে না ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে করতে হয়। উক্ত কনটেন্ট এ এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। উক্ত কনটেন্টটি পড়ে সকলেই উপকৃত হতে পারবে।

    Reply
  113. ফ্রিল্যান্সিং শব্দটি ইংরেজী শব্দ। যার অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা। সহজভাবে এভাবে বলা যেতে পারে- নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে, স্বাধীন মনে, নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। আর স্বাধীনভাবে যারা কাজ করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয়ে থাকে।আর আমরা যারা ফ্রিল্যান্সার রয়েছি কিংবা ফ্রিল্যান্সার হতে চাই তাদের অবশ্যই ফিনান্সিং সম্পর্কে খুঁটিনাটি বিষয়গুলো ভালোভাবে জানা উচিত আর এই কনটেনটিতে প্রত্যেকটি ফিন্যান্সারএর জন্য খুবই উপকারী। কিংবা যারা ভবিষ্যতে ফিন্যান্স হতে চাই তাদের জন্য খুবই জরুরী এবং খুবই প্রয়োজনীয় তাই প্রত্যেক লেন্সারদের এ কনটেন্টটি পড়া উচিত এবং এটি থেকে শিক্ষা গ্রহণ করা লেখককে অসংখ্য ধন্যবাদ কারণ আমি এই কনটেন্টটি পড়ে অনেক কিছু শিখেছি উচিত।

    Reply
  114. বর্তমান সময়ে খুবই জনপ্রিয় একটি সেক্টর হচ্ছে ফ্রিল্যান্সিং। বাংলাদেশের প্রেক্ষাপটে ফ্রিল্যান্সিংয়ের বিপুল সম্ভাবনা রয়েছে। বেকারত্ব দূরীকরণেও ফ্রিল্যান্সিং অগ্রণী ভুমিকা পালন করতে পারে।যাদের ফ্রিল্যান্সিং শেখার আগ্রহ আছে এবং ফ্রিল্যান্সিং শিখতে চায় কন্টেন্ট টি তাদের জন্য খুবই সহায়ক হবে ইনশাআল্লাহ। লেখক কে অসংখ্য ধন্যবাদ এমন গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট উপহার দেওয়ার জন্য

    Reply
  115. জনপ্রিয় সব পেশাগুলোর মধ্যে ফ্রিল্যান্সিং অন্যতম। বাসায় বসেই ইনকাম করা যায় ফ্রিল্যান্সিং এর মাধ্যমে। এই আর্টিকেল পড়ে ফ্রিল্যান্সিং সম্পর্কে অনেক কিছু জানা গেলো। আগে এসবের কোনো ধারনাই ছিলো নাহ। আশা করি অনেকেই এর দ্বারা উপকৃত হবে ইনশা আল্লাহ।

    Reply
  116. ফ্রিল্যান্সিং মানে মুক্ত পেশা। বর্তমান যুগে অনেকেই বেকারত্বের অবসান হওয়ার উপায় খুঁজে পান না এবং চাকরির দ্বারেদ্বারে ঘুরে বেড়ান। এই অবস্থায় চাকরির পিছনে না ঘুরে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে খুব সহজেই অনলাইন ও অফলাইন দুভাবেই ইনকাম করা যায়।
    বর্তমানে ফ্রিল্যান্সিং জনপ্রিয় পেশা হয়ে উঠেছে। এর আয়ের কোনো লিমিট নেই। যার যার দক্ষতা অনুযায়ী সে আনলিমিটেড ইনকাম করতে পারে।
    ফ্রিল্যান্সিং কি, কেনো ও কিভাবে সকল প্রশ্নের উত্তর এই আর্টিকেল টিতে বর্ণনা করা হয়েছে। যা বর্তমান যুগের চাকরির পিছনে ছুটা তরুণ প্রজন্মের আশার আলোর সন্ধান দিবে।

    Reply
  117. ফ্রিল্যান্সিং বলতে বোঝায় নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানির অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে নিজের পছন্দমত কাজ করে ইনকাম করা। বিভিন্ন পদ্ধতিতে ফ্রিল্যান্সিং করা যায়।বেকার বসে না থেকে ফ্রিল্যান্সিং শিখে দক্ষতা অর্জন করে ইনকাম করা যায়। ফ্রিল্যান্সিং এ অনেক ধৈর্যের ও দক্ষতার প্রয়োজন হয়। এই কনটেন্টি থেকে ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পারবে যারা ফ্রিল্যান্সিংয়ে ক্যারিয়ার গড়তে চায়।

    Reply
  118. ফ্রীল্যান্সিং এমন একটি পেশা যেখানে আপনি ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন। এটি সাধারন চাকরির মতোই, কিন্তু ভিন্নতা হলো এখানে আপনি আপনার স্বাধীন মতো কাজ করতে পারবেন।

    Reply
  119. ফ্রীল্যান্সিং এমন একটি পেশা যেখানে আপনি ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন। এটি সাধারন চাকরির মতোই, কিন্তু ভিন্নতা হলো এখানে আপনি আপনার স্বাধীনতা মতো কাজ করতে পারবেন এবং নিজে একটা কাজের সেক্টর সিলেক্ট করে তার উপর প্রশিক্ষন নিয়ে কাক শুরু করে দিতে পারবেন।এখানে আপনি দেশের এবং বিদেশের লোকদের সাথে ও কাজ করে উপার্জন করার সুযোগ পাবেন। আপনি ফ্রীল্যান্সিং সম্পর্কে জানতে চাইলে উপরের কন্টেন্টটি আপনার জন্যই।

    Reply
  120. বর্তমান সময়ে এই ফ্রিল্যান্সিং সম্পর্কে অনেকেই জানেন না। এতে না জেনে তারা আগ্রহবশে ফ্রিল্যান্সিং এর জন্যে টাকা ইনভেস্টমেন্ট করেন। আগে জানতে হবে ফ্রিল্যান্সিং কি। এইটা মুক্ত পেশা হিসেবে বেছে নিলে পড়াশোনার পাশাপাশি ঘরে বসে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে সহজেই টাকা আয় করতে পারবে। বিভিন্ন পদ্ধতিতে ফ্রিল্যান্সিং করা যায়। কিন্তু এর জন্য দরকার অধিক পরিমাণে পরিশ্রম এবং দক্ষতা। দক্ষতা থাকলে এর আয় অধিকতর। তাই প্রবাদ বাক্য আছে “First learn then earn” আমিও ডিজিটাল মার্কেটার হিসেবে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ক্যারিয়ার গড়তে চেষ্টা করে যাচ্ছি।

    Reply
  121. আমরা অনেকেই অন্যের অধিনে কাজ করতে ইচ্ছুক নই।
    কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাই মূলত ফ্রিল্যান্সিং । ফ্রিল্যান্সিং করে নিজের স্বাধীন মতো কাজ করে ইনকাম করা সম্ভব।

    Reply
  122. অনেকেই আছেন যারা ফ্রিল্যান্সিং এর নাম শুনেছেন বা ফ্রিল্যান্সিং শিখতে চান। তাদের জন্য এই আর্টিকেলটি উপযুক্ত। ফ্রিল্যান্সিং কি? কেন? বা কিভাবে করতে হয়? এ সকল বিষয় গুলো তুলে ধরা হয়েছে। আমিও একজন নতুন ফ্রিল্যান্সার, এই আর্টিকেলটির পড়ে অনেক কিছু জানতে পারলাম।

    Reply
  123. আমি একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করতাম। করোনার সময় বাদ পড়ে যাই। তখন জামাল স্যার খুব জনপ্রিয়তা পেয়েছে। আমিও ভিডিও দেখা শুরু করলাম। ফাইবারে একাউন্ট করলাম। কিন্তু গিগ করতে গিয়ে আটকে গেলাম।
    আমি ইংরেজিতে খুবই দূর্বল। তারপর আবার কোন পূর্ব অভিজ্ঞতা ছিল না। সবকিছু মিলিয়ে আর হয়ে উঠলো না।
    ২০২৪ সালেরও অর্ধেক চলে গেল। প্রাপ্তি বলতে গেলে আয় করির কথা সর্বপ্রথম বলতে হবে। কেননা, এখন পর্যন্ত যতটুকু আয় করেছি সেটা আয় করিতেই করেছি। এইজন্য আয় করির সবাইকে অসংখ্য ধন্যবাদ একটা আয়ের ব্যবস্থা করে দেওয়ার জন্য।

    Reply
  124. আসসালামু আলাইকুম। আমরা সবাই স্বাধীন থাকতে পছন্দ করি। স্বাধীনভাবে উপার্জন করার অন্যতম পথ হলো ফ্রিল্যান্সিং। ঘরে বসে ইনকাম , অনলাইন থেকে ইনকাম করার উপায় হলো ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। আশা করি আর্টিকেল টি পড়ে উপকৃত হতে পারবেন।

    Reply
  125. ফ্রিল্যান্সিং অর্থ হল স্বাধীন বা মুক্ত পেশা । ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার জন্য ফ্রিল্যান্সিং করা শিখতে হয় । কিভাবে শিখব, ফ্রিল্যান্সিং শেখার উপায়, কিভাবে ভালো গাইডলাইন পাবো সমস্ত বিষয় এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নির্দিষ্ট কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনস্থ না হয়ে নিজের পছন্দমত স্বাধীনভাবে ফ্রিল্যান্সিং করে যদি কেউ ইনকাম করতে চায় তাহলে এই কনটেন্টি পরে খুবই উপকৃত হবে । লেখক কে অসংখ্য ধন্যবাদ ।

    Reply
  126. ফ্রিল্যান্সিং এর অর্থ হলো স্বাধীন বা মুক্ত পেশা।আর স্বাধীন ভাবে যারা কাজ করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয় । এখন ফ্রিল্যান্সিং শেখার অনেক রিসোর্স রয়েছে। গুগল, ইউটিউব থেকে অনেক কিছু জানতে পারি। তাছাড়া অনেক ট্রেনিং সেন্টারের সাথে থেকে ও ট্রেনিং নিয়ে অনলাইন বা অফলাইন এ আয় করা যায়

    Reply
  127. ফ্রিল্যান্সিং শব্দটি অতি পরিচিত একটি শব্দ। ফ্রিল্যান্সিং শব্দটি ইংরেজী শব্দ। যার অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা। নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে, স্বাধীন মনে, নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। স্বাধীনভাবে যারা কাজ করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয়। প্রযুক্তির এই যুগে অনলাইনের মাধ্যমে ঘরে বসে আন্তর্জাতিক কাজগুলো স্বাধীনভাবে করার মাধ্যমে ইনকাম করা যায়, বিধায় ফ্রিল্যান্সিং শব্দটি অনলাইন ইনকামের সাথে ওতোপ্রতোভাবে জড়িত। ফ্রিল্যান্সিং একটি গুরুত্বপূর্ণ উপায় যা অনলাইনে ইনকাম করার জন্য অনেকেই ব্যবহার করছেন। এই আর্টিকেলটি ফ্রিল্যান্সিং শিখতে এবং ইনকাম করতে সহায়ক ভূমিকা পালন করবে।

    Reply
  128. ফ্রিল্যান্সিং আমরা যতটা সহজ মনে করি, আসলে তা সহজ নই। সঠিক নিয়মে ফ্রিল্যান্সিং করার জন্য কিছু নিয়ম রয়েছে যা এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে। আমরা যারা ফ্রিল্যান্সিং করতে চাই তাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ হবে।

    Reply
  129. ফ্রিল্যান্সিং বর্তমানের অত্যন্ত জনপ্রিয় একটি অর্থ উপার্জনের মাধ্যম।ফ্রিল্যান্সিং হলো স্বাধীন বা মুক্তপেশা।ফ্রিল্যান্সিং শব্দ এর সাথে আমরা অনেকেই পরিচিত কিন্তু ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে করতে হয় এ সম্পর্কে আমরা অনেকেই কিছুই জানিনা, এটুকুই জানি ফ্রিল্যান্সিং অনলাইনে করা কোন কাজ।এই পেশাটা গ্রহণ করে অনেকে সফলতা অর্জন করেছে। সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য চ্যানেলগুলোতে ফ্রিল্যান্সারদের সাক্ষাৎকারে দেখা যায় তারা ফ্রিল্যান্সিং করে তাদের চূড়ান্ত লক্ষ্য পৌঁছাতে পেরেছে । অনেক শিক্ষিত ছেলেমেয়েরা পড়ালেখা শেষ করে চাকরির পেছনে দৌড়াচ্ছে কিন্তু কোন লাভ হচ্ছে না,এক পর্যায়ে চাকরিতে ইন্টারভিউ দেওয়ার বয়স শেষ হয়ে যাচ্ছে। মুক্ত পেশা হিসেবে বেছে নিলে পড়াশোনার পাশাপাশি ঘরে বসে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে সহজেই টাকা আয় করতে পারবে। বিভিন্ন পদ্ধতিতে ফ্রিল্যান্সিং করা যায়। কিন্তু এর জন্য দরকার অধিক পরিমাণে পরিশ্রম এবং দক্ষতা। আমিও ডিজিটাল মার্কেটার হিসেবে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ক্যারিয়ার গড়তে চেষ্টা করে যাচ্ছি।

    Reply
  130. The job market is quite difficult right now. These days, a lot of people are pursuing careers in freelancing. One can work for free as a freelancer. This makes it feasible to work from home and make money online, but it does demand patience and expertise of freelancing. One must first learn about freelancing in order to acquire information about it. We will gain an understanding of how to learn freelance work by reading this post.

    Reply
  131. ফ্রিল্যান্সিং শব্দটি অতি পরিচিত একটি শব্দ।এর অর্থ স্বাধীন বা মুক্তপেশা।স্বাধীনভাবে কাজ করে টাকা উপার্জনের নামই হলো ফ্রিল্যান্সিং। এর মাধ্যমে অনলাইন এবং অফলাইন দুই ভাবে ইনকাম করা যায়।আর এর মাধ্যমে দেশে বসেই আন্তর্জাতিক প্ল্যাটফর্মের কাজ করেও আয় করা যায়।কিন্তু অনেকেই জানেন না ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এর নিয়মকানুন কি এসব বিষয়ে এই কন্টেন্টে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।ধন্যবাদ লেখককে। এ কন্টেন্টটি আমার জন্য অনেক উপকারী ছিল। যারা ফ্রিল্যান্সিং করতে চায় তাদের জন্য এই কন্টেন্টটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

    Reply
  132. আসসালামু আলাাইকুম।
    মাশাআল্লাহ লেখক অ‌নেক সুন্দর ও সহজ ক‌রে ফ্রিল্যান্সিং বিষয়ে বলেছেন। ফ্রিল্যান্সিং অর্থ মুক্ত পেশা।র্নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানির অধীনস্ত না হ‌য়ে স্বাধীনভা‌বে,স্বাধীন ম‌নে,নি‌জের পছন্দমত কাজ করে ইনকাম করা‌কেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়।অনলাইন এবং অফলাইন দুইভা‌বেই ফ্রিলান্সিং করা যায়।ফ্রিল্যান্সিং কিভাবে শিকব বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আ‌র্টিকে‌লে বিস্তা‌রিতভা‌বে আ‌লোচনা করা হ‌য়ে‌ছে।আশা কর‌ছি আ‌র্টিকেল‌টি প‌ড়ে সবাই উপকৃত হ‌তে পারব।

    Reply
  133. ফ্রিল্যান্সিং সম্পর্কে জানতে এবং সঠিক একটা সিদ্ধান্ত নিতে উপরের উপরের পরামর্শ গুলো অনেক বেশি গুরুত্বপূর্ণ।

    Reply
  134. আমাদের দেশে অনেক পরিমাণে বেকারত্ব বেড়েছে , আর এই বেকারত্ব কিছুটা কম করতে এখন ফ্রিল্যান্সিং কিছু সাহায্য মাধ্যম হিসেবে কাজ করছে। আজকাল মানুষ অনলাইন ইনকাম কিছু পরিমাণে হলে ও বিশ্বাস করে। যার কারণে অনেকে এই ফ্রিল্যান্সিং করে আয় করে নিজের খরচ চালানোর মতো স্বাবলম্বী হচ্ছে।
    আজকের কনটেন্ট এ এই বিষয়ে ই আলোচনা করা হয়েছে। ফ্রিল্যান্সিং কী, কীভাবে, কোথায় থেকে ভালোভাবে শিখতে পারব, এইখানে কয়টি সেক্টর আছে, এধরনের সব প্রশ্নের উত্তর দেয়া হয়েছে। একদম নতুনদের জন্য পুরোপুরি একটা গাইডলাইন দিয়ে দিয়েছেন লেখক।

    লেখক এরকম একটি উপকারী কনটেন্ট লেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

    Reply
  135. আধুনিকায়নের যুগে অর্থ উপার্জনের একটি অন্যতম মাধ্যম হচ্ছে ফ্রিল্যান্সিং।

    ফ্রিল্যান্সিং শব্দটি ইংরেজী শব্দ। যার অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা। সহজভাবে এভাবে বলা যেতে পারে- নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে, স্বাধীন মনে, নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়।

    ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো, কিভাবে ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায় আর্টিকেলটিতে সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে।লেখককে ধন্যবাদ তার লেখনীর জন্য।

    Reply
  136. ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা সবাই মোটামুটি পরিচিত, কিন্তু এর প্রকৃত অর্থ এবং কার্যপদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানি না অনেকেই। অনলাইন ভিত্তিক এই কর্মসংস্থান প্রক্রিয়ার মাধ্যমে অসংখ্য মানুষ এখন ঘরে বসেই প্রচুর অর্থ উপার্জন করছেন। আমাদের সমাজে অনেক শিক্ষিত যুবক-যুবতী রয়েছেন যারা পড়ালেখা শেষ করে চাকরির পেছনে ছুটে বেড়াচ্ছেন, কিন্তু কাঙ্ক্ষিত চাকরির দেখা পাচ্ছেন না। সময়ও ফুরিয়ে যাচ্ছে, বয়সও বাড়ছে, তবুও তারা অবসর সময়কে অর্থকরী করার উপায় খুঁজে পাচ্ছেন না।

    যদি তারা ফ্রিল্যান্সিংয়ের দক্ষতা অর্জন করে এই পেশায় সম্পৃক্ত হন, তাহলে চাকরির তুলনায় অনেক বেশি অর্থ উপার্জন করতে পারবেন। যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুই জানেন না, তাদের জন্য এই কনটেন্টটি একটি মূল্যবান সম্পদ। কারণ এখানে ফ্রিল্যান্সিং কীভাবে শুরু করবেন এবং কীভাবে অর্থ উপার্জন করবেন, তা অত্যন্ত সহজ ও সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়েছে। বর্তমান সময়ে এটি বিশেষভাবে প্রাসঙ্গিক। কারণ বর্তমানের বেকারত্ব সমস্যা মোকাবেলায় ফ্রিল্যান্সিং একটি কার্যকর ও সম্ভাবনাময় পেশা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

    ফ্রিল্যান্সিং শিখতে হলে কোথা থেকে শুরু করতে হবে, কীভাবে দক্ষতা অর্জন করতে হবে এবং কীভাবে প্রথম অর্থ উপার্জন শুরু করবেন, তা বিস্তারিত ও সুস্পষ্টভাবে উপস্থাপন করার জন্য লেখককে আন্তরিক ধন্যবাদ। আশা করি এই কনটেন্টটি পাঠ করে অনেকেই ফ্রিল্যান্সিং সম্পর্কে স্বচ্ছ ধারণা পাবেন এবং এই পেশায় সফল হওয়ার প্রেরণা পাবেন।

    Reply
  137. কোন ব্যক্তির বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাই ফ্রিল্যান্সিং। আর যারা স্বাধীনভাবে কাজ করে তারা হল ফ্রিল্যান্সার।ফ্রিল্যান্সিং হলো একটি মুক্ত পেশা যখনই মন চায় কাজ করা যায় একজন সফল ফ্রিল্যান্সার লক্ষ লক্ষ টাকাও ইনকাম করে থাকে মাসে। তাই বর্তমানে এর চাহিদা অনেক।

    Reply
  138. ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ব্যক্তিরা সময়ের সৃজনশীল ব্যবহারের সুযোগ পান এবং নিজস্ব কাজের নিয়ন্ত্রণ নিজের হাতে রাখতে পারেন।

    এই লেখাটি খুবই দরকারী ছিল। ফ্রিল্যান্সিং কী এবং এটি কীভাবে কাজ করে, তা নিয়ে সহজভাবে ব্যাখ্যা করা হয়েছে। যারা নতুনভাবে ফ্রিল্যান্সিং শুরু করতে চান, তাদের জন্য এই ধরনের তথ্য সত্যিই সহায়ক। ধন্যবাদ এমন একটি সুন্দর ও তথ্যবহুল লেখার জন্য!

    Reply
  139. The meaning of freelancing is independent or free profession. Freelancing is basically called freelancing to earn income by working independently without being subordinate to a specific person or company. Income can be earned from online and offline by freelancing. How to learn freelancing, how to earn income by learning freelancing has been discussed in detail in this article.

    Reply
  140. ফ্রিল্যান্সিং হচ্ছে দক্ষতা অনুযায়ী স্বাধীনভাবে যেকোন কাজ করা।ফ্রিল্যান্সিং কাজের একটি ধরন মাত্র, তবে আপনি কি ধরনের কাজ করতে চান সেটি নির্ভর করবে আপনার উপরে এবং সেই অনুযায়ীই আপনাকে সেই বিষয়ে দক্ষ হতে হবে সেইজন্যে আছে নির্দিষ্ট প্রশিক্ষণ কেন্দ্র।আর্টিকেলটি পড়ে এ বিষয়ে বিস্তারিত জানতে এবং কাজে লাগাতে পারবেন আশা করি।

    Reply
  141. চাকরি পাওয়া এখন অনেক কঠিন হয়ে পড়েছে |
    Freelancing করে অনেকে অর্জন করা শুরু করেছে | কন্টেন্টটি অনেক উপকারী ছিলো freelancing জানার জন্য.|

    Reply
  142. আলহামদুলিল্লাহ এই আর্টিকেলটি পড়ে ফ্রিল্যান্সিং সম্পর্কে একটি সুন্দর ধারণা পেয়েছি।ফ্রিল্যান্সিং মানে হলো স্বাধীন বা মুক্তপেশা।নির্দিষ্ট কোন ব্যাক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই ফ্রিল্যান্সিং বলে।ফ্রিল্যান্সিং করে বর্তমানে ঘরে বসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা যায়।ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো,ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয় সম্পর্কে লেখক এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করেছেন।লেখককে অসংখ্য ধন্যবাদ।আশাকরছি,আর্টিকেলটি পড়ে সবাই উপকৃত হবেন।

    Reply
  143. ফ্রিল্যান্সিং বর্তমানের অত্যন্ত জনপ্রিয় একটি টাকা উপার্জনের মাধ্যম হয়ে উঠেছে। অনেকে এটিকে আয়ের একমাত্র উৎস হিসেবে ও বেছে নিয়েছেন। কিন্তু ফ্রিল্যান্সিং শুরু করার জার্নিটা মোটেও সহজ নয়। সঠিক দিকনির্দেশনা না পেলে সেটা অনেক সময় ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়। তাই ফ্রিল্যান্সিং সম্পর্কে খুব ভালো করে জেনে সামনে আগানো উচিৎ। ফ্রিল্যান্সিং শিখতে হলে কোথা থেকে শুরু করতে হবে, কীভাবে দক্ষতা অর্জন করতে হবে এবং কীভাবে প্রথম অর্থ উপার্জন শুরু করবেন তা এখানে খুব সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে,আশা করি এই কনটেন্টটি পাঠ করে অনেকেই ফ্রিল্যান্সিং সম্পর্কে স্বচ্ছ ধারণা পাবেন এবং এই পেশায় সফল হওয়ার প্রেরণা পাবেন। আজকের কনটেন্ট এ এই বিষয়ে ই আলোচনা করা হয়েছে। ফ্রিল্যান্সিং কী, কীভাবে, কোথায় থেকে ভালোভাবে শিখতে পারব, এইখানে কয়টি সেক্টর আছে, এধরনের সব প্রশ্নের উত্তর দেয়া হয়েছে। একদম নতুনদের জন্য পুরোপুরি একটা গাইডলাইন দিয়ে দিয়েছেন লেখক।
    লেখক এরকম একটি উপকারী কনটেন্ট লেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

    Reply
  144. ফ্রিল্যান্সিং শব্দটি সবার কাছে অতি পরিচিত হলেও ফ্রিল্যান্সিং সম্পর্কে সঠিক ও বিস্তারিতভাবে এবং এর বিভিন্ন ক্ষেত্র সম্পর্কে আমরা অনেকেই অবগত নই যার কারণে অনেকের ইচ্ছে থাকলেও ফ্রিল্যান্সিং সেক্টরে প্রবেশ করতে পারছি না। আপনারা যদি নিম্নোক্ত কন্টেন্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আমার ধারণা অনেক কিছুই বুঝতে পারবেন এই সেক্টর সম্পর্কে।

    Reply
  145. বর্তমানে তরুণ প্রজন্ম ফ্রিল্যান্সিং এ কথাটির সাথে সকলেই পরিচিত ফ্রিল্যান্সিং এমন একটা পেশা যেখানে কোন কোম্পানির অধীনস্থ না হয়ে আপনি স্বাধীন এবং মুক্তভাবে কাজ করতে পারবেন।বর্তমানে অনেক তরুণের কাছে ফ্রিল্যান্সিং খুব জনপ্রিয় একটি ইনকামের উৎস হয়ে দাঁড়িয়েছে। উপরের আর্টিকেলটি কিভাবে ফ্রিল্যান্সিং শিখবেন কি কি কাজ জানতে হবে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে যা আপনাকে ফ্রিল্যান্সার হতে সাহায্য করবে।

    Reply
  146. ফ্রিল্যান্সিং অর্থ হল স্বাধীন বা মুক্ত পেশা। এখন অনেকেই চাকরির গণ্ডি পেরিয়ে বাড়িতে বসেই খুব সহজে ফ্রিল্যান্সিং করতে পারে। ফ্রিল্যান্সিং করতে হলে প্রথমে সে বিষয়ে শিখতে হবে তাহলে ইনকাম করা যাবে। খুব সহজে ফ্রিল্যান্সিং শিখে ঘরে বসে ইনকাম করা যায়। লেখককে খুবই ধন্যবাদ এরকম একটি আর্টিকেল আমাদের সাথে শেয়ার করার জন্য।

    Reply
  147. ফ্রিল্যান্সিং অর্থ হলো মুক্ত পেশা। ফ্রিল্যান্সিং আপনি যখন ইচ্ছা,যেকোনো সময় ,যে কোনো স্থানে বসে অনলাইনে অথবা অফলাইন এ টাকা আয় করতে পারবেন।আপনি নিজেই নিজের কাজের মালিক কাউকে কোনো জবাবদাহিতা দিতে হয় না।কিন্তু আমরা কোথা থেকে ফ্রিল্যান্সিং শিখবো , কত টাকা লাগবে,ইনকাম কি করতে পারবো নাকি ইত্যাদি চিন্তা থাকে।লেখক তার কন্টেন্ট এ ফ্রিল্যান্সিং নিয়ে সব প্রশ্নের উত্তর সুন্দর করে তুলে ধরেছেন।লেখক কে ধন্যবাদ জানাই এত উপকারি কন্টেন্ট তৈরি করার জন্য ❤️।

    Reply
  148. ফ্রিল্যান্সিং বর্তমানের অত্যন্ত জনপ্রিয় একটি পেশা। যার মাধ্যমে ঘরে বসে অর্থ উপার্জনের করা যায়। বর্তমান সমাজের বহু তরুণ তরুণী এই পেশার মাধ্যমে অর্থ উপার্জন করে থাকে এবং নিজেদের বেকারত্ব দূর করে আর্থিকভাবে সচ্ছল হয়েছে।এটি একটি মুক্ত পেশা। আপনি নিজেই নিজের কাজের মালিক কাউকে কোনো জবাবদাহিতা দিতে হয় না। ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ঘরে বসে আয় করা যায়। লেখা তো অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কন্টেন্ট দেওয়ার জন্য।

    Reply
  149. ফ্রিল্যানন্সিং এই সময়ের একটি আলোচিত বিষয়।মানুষের এই বিষয়ে আগ্রহী। কিন্তু কিভাবে ফ্রিল্যানন্সিং শেখা যায়,করা যায়, কি কি লাগে এই বিষয়ে মানুষের ধারনা কম।এই কনটেন্ট টিতে লেখক ফ্রিল্যানন্সিং কিভাবে শেখা যায়, কিভাবে টাকা আয় করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। কনটেন্ট খুব ই তথ্য সমৃদ্ধ। ফ্রিল্যানন্সিং শিখতে আগ্রহী সবাইকে এটি সাহায্য করবে বলে আমি মনে করি।

    Reply
  150. বর্তমান সময়ে মানুষ ফ্রিল্যান্সিং এর দিকে মানুষ বেশি ঝুকে পড়তেছে কারন একদিকে ফ্রিল্যান্সিং একটি মুক্ত বা স্বাধীন পেশা।আজকের কন্টেন্ট থেকে আমরা শিখব ফ্রিল্যান্সিং কী,কোন কোন উপায়ে ফ্রিল্যান্সিং করা যায়, ফ্রিল্যান্সিং করতে একজন মানুষের কী কী করণীয় ইত্যাদি যাবতীয় তথ্য এই কন্টেন্টে রয়েছে। আশা করি সবার উপকার হবে।তাই সবাইকে একবার হলে ও পড়ার অনুরোধ রইল।

    Reply
  151. ফ্রিল্যান্সিং শব্দটি ইংরেজী শব্দ। যার অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা।অনলাইন এবং অফলাইন দুইভাবেই ফ্রিল্যান্সিং কাজটি করা যায়।ফ্রিল্যান্সিং বর্তমানের অত্যন্ত জনপ্রিয় একটি টাকা উপার্জনের মাধ্যম হয়ে উঠেছে।
    ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশা করা যায় আর্টিকেলটি পড়ে সবাই উপকৃত হতে পারবেন।লেখককে অসংখ্যক ধন্যবাদ।

    Reply
  152. ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত কিন্তু ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে করতে হয় এ সম্পর্কে আমরা অনেকেই কিছুই জানিনা ।ফ্রিল্যান্সিং হলো স্বাধীন বা মুক্তপেশা।নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়।

    Reply
  153. ফ্রিল্যান্সিং মানে হলো মুক্ত পেশা। কারো অধীনে না থেকে স্বাধীনভাবে নিজের দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অর্থ উপার্জন করা হলো ফ্রিল্যান্সিং। অনলাইন আর অফলাইন দুইভাবেই ফ্রিল্যান্সিং করে অর্থ উপার্জন করা যায়। কিন্তু কীভাবে ফ্রিল্যান্সিং শিখতে হবে, কোনটা শিখলে ভালো হবে তা অনেকেই জানেন না। এই কন্টেন্টে লেখক ফ্রিল্যান্সিং কীভাবে শিখতে হবে, কীভাবে অর্থ উপার্জন করতে হবে ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। অসংখ্য ধন্যবাদ লেখককে, এতো চমৎকার, সময়োপযোগী কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  154. ফ্রিল্যান্সিং করে অনলাইন আর অফলাইনে আয় করা সম্ভব সেটা কিছুদিন আগেও কেউ বিশ্বাস করত না কিন্তু এখন যখন আশেপাশের অনেক কে ই দেখছে ফ্রিল্যান্সিং করে আয় করতে তখন সবাই ই ঝুকছে ফ্রিল্যান্সিং পেশার দিকে।অনেকে শিখছে বিভিন্ন ট্রেনিং নিয়ে আন্তর্জাতিক মার্কেটপ্লেসের মাধ্যমে ডলার ও আয় করছে।এই মুক্ত পেশায় আসার আগে ভালো ভাবে দক্ষতা অর্জন করা উচিত পাশাপাশি ভালো প্রতিষ্ঠান থেকে ট্রেনিং ও নেয়া উচিত তাহলে সফল ফ্রিল্যান্সার বা মুক্তপেশায় নিজেকে প্রতিষ্ঠিত করা সম্ভব। এই লেখাটি তে ফ্রিল্যান্সিং নিয়ে অনেক খুটিনাটি বিষয়ে আলোচনা করা হয়েছে যা আমাকে অনেক তথ্য দিয়েছে।অনেক ধন্যবাদ সুন্দর এই লেখাটির জন্য।

    Reply
  155. ফ্রিল্যান্সিং অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা।নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। ফ্রিল্যান্সিং করে অনলাইন ও অফলাইন থেকে ইনকাম করা যায়।উক্ত আর্টিকেলে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো,ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  156. আলহামদুলিল্লাহ এত সুন্দর একটা আর্টিকেল পড়ার সুযোগ হওয়ার জন্য। ধন্যবাদ জানাই এই কনটেন্টের লেখককে। তিনি অনেক সুন্দরভাবে ফ্রিল্যান্সিং কি এবং এটা থেকে কি কি সোর্সের মাধ্যমে আয় করা যায় তা তুলে ধরেছেন। যার মাধ্যমে আমি নতুন অনেক কিছু জানতে পারলাম। বর্তমানে ফ্রিল্যান্সিং এর জনপ্রিয়তা অনেক বেশি।যার কারনে অনেকের আগ্রহ এখন এটার দিকে। তাই আশা করি এর মাধ্যমে সবাই উপকৃত হবেন।

    Reply
  157. আলহামদুলিল্লাহ এত সুন্দর একটা আর্টিকেল পড়ার সুযোগ হওয়ার জন্য। ধন্যবাদ জানাই এই কনটেন্টের লেখককে। তিনি অনেক সুন্দরভাবে ফ্রিল্যান্সিং কি এবং এটা থেকে কি কি সোর্সের মাধ্যমে আয় করা যায় তা তুলে ধরেছেন। যার মাধ্যমে আমি নতুন অনেক কিছু জানতে পারলাম। বর্তমানে ফ্রিল্যান্সিং এর জনপ্রিয়তা অনেক বেশি।যার কারনে অনেকের আগ্রহ এখন এটার দিকে। তাই আশা করি এটা পড়লে সবার উপকার হবে

    Reply
  158. ফ্রিল্যান্সিং এখন একটি জনপ্রিয় শব্দ আমাদের বেকার সমাজের কাছে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অনেক বেকাররা কাজের সন্ধান খুজে পেয়েছে এই মহামূল্যবান বিষয়টি কে পরিপূর্ণ ভাবে তুলে ধরার জন্য লেখকে অনেক ধন্যবাদ

    Reply
  159. ফ্রিল্যান্সিং শেখার জন্য প্রথমে আপনার নিজের দক্ষতা নির্ধারণ করা প্রয়োজন। আপনি যদি গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, কন্টেন্ট রাইটিং, বা অন্য কোন ক্ষেত্রে পারদর্শী হন, তাহলে সেই ক্ষেত্রের উপর বিশেষ জ্ঞান অর্জন করুন।ফ্রিল্যান্সিং সফলভাবে করার জন্য ক্লায়েন্টদের সাথে ভাল যোগাযোগ বজায় রাখা এবং তাদের ফিডব্যাক গ্রহণ করা প্রয়োজন। সময়মতো কাজ জমা দেওয়া এবং ক্লায়েন্টদের সন্তুষ্টি অর্জন করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    এই ধাপগুলো অনুসরণ করলে এবং নিয়মিত অনুশীলন করলে আপনি সহজেই ফ্রিল্যান্সিংয়ে দক্ষ হতে পারবেন এবং সফলভাবে কাজ করতে পারবেন।

    Reply
  160. ফ্রিল্যান্সিং শব্দটি অতি পরিচিত একটি শব্দ । আমাদের দেশে ফ্রিল্যান্সিং বলতে অনেকেই বোঝেন ইন্টারনেটের মাধ্যমে কিছু একটা করে ইনকাম করা। এই আর্টিকেলটিতে ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে আলোচনা করা হয়েছে। লেখক কে ধন্যবাদ জানাই ফ্রিল্যান্সিং সম্পর্কিত তথ্যগুলো সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  161. বর্তমানের একটি অতি পরিচিত এবং জনপ্রিয় শব্দ ফ্রিল্যান্সিং। হাজার হাজার মানুষ এখন চাকরির পিছনে না ঘুরে ঝুকছে অনলাইনে ইনকামের দিকে। কিন্তু অনেকেই জানেনা অনলাইনে ইনকামের সঠিক সোর্স কি। এই কনটেন্টিতে ফ্রিল্যান্সিং কি এবং এটা থেকে কি কি সোর্সের মাধ্যমে আয় করা যায় তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। যার মাধ্যমে আমিও নতুন অনেক কিছু জানতে পারলাম। আশা করছি অনেকেই উপকৃত হবে ইনশাল্লাহ।

    Reply
  162. ফ্রিল্যান্সিং ‌একটি মুক্ত পেশা। এই আর্টিকেলটিতে ‌ ‌অনলাইনে ইনকাম ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আশা করি সবার উপকারে আসবে।

    Reply
  163. চাকরি করা হলো অন্যজনের অধিনস্ত হয়ে কাজ করা। কিন্তু ফ্রিল্যান্সিং বলতে অনলাইনে নিজের বিভিন্ন স্কিল সেল করে স্বনির্ভর আয় করা কে বুঝানো হয়। গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, ব্যানার, পোস্টার, ভিজিটিং কার্ড ইত্যাদি কাজ অনলাইনে বায়ার কে করে দেয়ার মাধ্যমে নিজের অভিজ্ঞতা সাপেক্ষে ডলার আয় করা যায়।
    তবে ফ্রিল্যান্সিং একদিনে শেখা সম্ভব নয়। অনেক প্রতারক চক্র অনলাইনে ফ্রিল্যান্সিং শেখানো বা কাজ দেওয়ার নাম করে মানুষের অনেক টাকা হাতিয়ে নিচ্ছে। তাই কাজ শেখার আগে উক্ত প্রতিষ্ঠান বা ব্যক্তি সম্পর্কে ভালভাবে খোজ-খবর নিয়ে আগানো উচিত। অনলাইনে ফ্রিল্যান্সিং করতে হলে প্রচুর ডেডিকেটেড হয়ে কাজ করতে হবে। তবেই সাফল্য আশা সম্ভব।

    Reply
  164. ফ্রিল্যান্সিং শব্দটি অতি পরিচিত একটি শব্দ। আমাদের দেশে ফ্রিল্যান্সিং বলতে অনেকেই বুঝেন ইন্টারনেটের মাধ্যমে কিছু একটা করে ইনকাম করা।
    ফ্রিল্যান্সিং শব্দটি ইংরেজী শব্দ। যার অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা।
    আমাদের দেশের প্রায় অধিকাংশ মানুষ ফ্রিল্যান্সিং করে লাখ লাখ মানুষ ইনকাম করছে।
    ফ্রিল্যান্সিং সম্পর্কে আমিও অল্প কিছু জানি কিন্তু আজ এই কনটেন্ট পরে আরো বিস্তারিত জানতে পারলাম।
    ফ্রিল্যান্সিং করে আয়, ঘরে বসে ইনকাম, অনলাইন থেকে ইনকাম করার উপায়, ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সব কিছু আর্টিকেলটিতে লেখক বলেছেন।
    লেখক কে অনেক ধন্যবাদ এত সুন্দর কাজের একটি আর্টিকেল লেখার জন্য।

    Reply
  165. ফ্রিল্যান্সিং শব্দটির সাথে বাংলাদেশের মানুষ দিন দিন পরিচিত হচ্ছেন।তবে অনেকেই জানেন না এটি আসলে কি,এর জন্য কি কি প্রয়োজন,কিভাবে শিখবে,কিভাবে ইনকাম করবে,সোর্স,গাইডলাইন,কৌশল ইত্যাদি।অথচ এটা অনেক গুরুত্বপূর্ণ। ফ্রিল্যান্সিং কি, কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  166. ফ্রিল্যান্সিং শব্দটির অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা। সহজভাবে এভাবে বলা যেতে পারে- নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে, স্বাধীন মনে, নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। আর স্বাধীনভাবে যারা কাজ করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয়ে থাকে।
    এই কনটেন্টিতে ফ্রিল্যান্সিং কি এবং এটা থেকে কি কি সোর্সের মাধ্যমে আয় করা যায় তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। যার মাধ্যমে আমিও নতুন অনেক কিছু জানতে পারলাম। আশা করছি অনেকেই উপকৃত হবে ইনশাল্লাহ।

    Reply
  167. Freelancing মানে হলো, যেই কাজের বিষয়ে বিশেষ অভিজ্ঞতা বা দক্ষতা (skills) আপনার আছে, তার সাথে জড়িত কাজ অন্যদের জন্য করা এবং তার বিনিময়ে টাকা নেয়া।
    অনলাইনে রোজগার বা ফ্রিল্যান্সিং অনেক বেশি বেড়ে চলেছে। কিন্তু freelancing এর মাধ্যমে কাজ করা লোকেরা স্বনির্ভর (self-employed) থাকেন। তাই ফ্রিল্যান্সিং এর মানেই হলো স্বাধীন ভাবে কাজ করা বা মুক্তপেশা। এটা এক ধরণের ব্যবসা বললে ভুল হবে না।
    আজ ফ্রিল্যান্সিং ব্যবসা (freelancing business) করে অনেকেই ঘরে বসে হাজার হাজার টাকা আয় করছেন। এবং অনেকেই এতো টাকা ইনকাম করে নিচ্ছেন, যে কোনো ফুল টাইম জব বা চাকরি থেকেও এতো আয় করা সম্ভব না।

    Reply
  168. বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং একটি বহুল পরিচিত অনলাইন আয়ের মাধ্যম। অনেক শিক্ষিত বেকার যুবক বর্তমানে ফ্রিল্যান্সিং এর দ্বারা নিজেদেরকে স্বনির্ভর করছে।
    কনটেন্টটিতে ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।কিভাবে ফ্রিল্যান্সিং করা যায়,কি ভাবে শেখা যায় এবং কিভাবে সফল হওয়া যায় সকল বিষয় লেখক খুব চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন।

    Reply
  169. আজকের কনটেন্ট এ এই বিষয়ে ই আলোচনা করা হয়েছে। ফ্রিল্যান্সিং কী, কীভাবে, কোথায় থেকে ভালোভাবে শিখতে পারব, এইখানে কয়টি সেক্টর আছে, এধরনের সব প্রশ্নের উত্তর দেয়া হয়েছে। একদম নতুনদের জন্য পুরোপুরি একটা গাইডলাইন দিয়ে দিয়েছেন লেখক।
    লেখক এরকম একটি উপকারী কনটেন্ট লেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

    Reply
  170. ফ্রিল্যান্সিং বিষয়ে একটি সুন্দর ধারণা পেলাম। ফ্রিল্যান্সার বিষয়ের সমস্ত খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  171. আসসালামু আলাইকুম,
    “ফ্রিল্যান্সিং বা মুক্তপেশা” সম্পর্কে বর্তমান সময়ে অনেকেই কমবেশি অবগত আবার অনেকে এ সম্পর্কে অজ্ঞাত। বর্তমান সময়ে অনেক শিক্ষিত, অশিক্ষিত মানুষ এই ফ্রিল্যান্সিং এর সাথে সম্পৃক্ত। কেউ কেউ ইন্টারনেটের মাধ্যমে এর সাথে পরিচিত হচ্ছে। এর মাধ্যমে গড়ে তুলছে নিজের ক্যরিয়ার।ফ্রিল্যান্সিং এর মাধ্যমে সমাজের বেকারত্ব দুর হতে পারে। বর্তমান সময়ের যুবক সমাজের জন্য ফ্রিল্যান্সিং হতে পারে আশীর্বাদ। লেখকের ফ্রিল্যান্সিং সম্পর্কিত এই কন্টেন্টটিতে বিস্তারিত দেওয়া হয়েছে। যা যুবক সমাজের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, ইনশাআল্লাহ।

    Reply
  172. ফ্রিল্যান্সিং শব্দটি বর্তমানে খুবই পরিচিত। সঠিক, যথাযথ দক্ষতা থাকলে এই সাইডেও ক্যারিয়ার গড়া সম্ভব। ফ্রিল্যান্সিং এর সমস্ত খুটিনাটি বিষয় আলোচনা করা হয়েছে এই আর্টিকেলে।
    লেখক কে ধন্যবাদ এত সুন্দর লেখা উপহার দেওয়ার জন্য। সকলের উপকারে আসবে আশা করি।

    Reply
  173. ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা।ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত কিন্তু ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে করতে হয় এ সম্পর্কে আমরা অনেকেই কিছুই জানিনা।
    যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুই জানে না তারা উপরের কনটেন্টটি পড়ে বিশেষ ভাবে উপকৃত হবেন কারণ এখানে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন এবং কিভাবে আয় করবেন এই বিষয়ে বিস্তারিত সুন্দরভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  174. ফ্রিল্যান্সিং শব্দটির অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা। প্রযুক্তির এই যুগে অনলাইনের মাধ্যমে ঘরে বসে আন্তর্জাতিক কাজগুলো স্বাধীনভাবে করার মাধ্যমে ইনকাম করা যায়, বিধায় ফ্রিল্যান্সিং শব্দটি অনলাইন ইনকামের সাথে ওতোপ্রতোভাবে জড়িত। ফ্রিল্যান্সিং শব্দটি আমরা অনেকেই শুনেছি কিন্তু এর কার্যক্রম সম্পর্কে খুব একটা অবগত নই। যাদের ফ্রিল্যান্সিং শেখার আগ্রহ আছে অর্থাৎ ফ্রিল্যান্সিং শিখতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্যই লেখা।

    Reply
  175. বর্তমান সময়ে শিক্ষিত বেকারের সংখ্যা অনেক বেশি। কারণ লেখাপড়া শেষ করে প্রত্যেকে একটি চাকরীর প্রত্যাশা করে থাকি হোক সেটা সরকারী ও বেসরকারী। কিন্তু তা অধিকাংশের পক্ষে সম্ভব হয়ে ওঠে না। তাই তারা হতাশ হয়ে যায়। এই হতাশা দূর করার জন্য তারা যদি ফ্রিল্যান্সিং শিখে কিছু বিষয়ে দক্ষতা অর্জন করে দেশে এবং বিদেশে অনলাইনে কাজ করে বেকারত্বের অভিশাপ থেকে নিজেকে মুক্ত করতে পারবেন। লেখক এই আর্টিকেলটিতে ফ্রিল্যান্সিং শিখে দক্ষতা অর্জন করার কৌশল বর্ণনা করেছেন।

    Reply
  176. ফ্রিল্যান্সিং শব্দটি ইংরেজী শব্দ। যার অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা। সহজভাবে এভাবে বলা যেতে পারে- নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে, স্বাধীন মনে, নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। আর স্বাধীনভাবে যারা কাজ করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয়ে থাকে।বর্তমান সময়ে অনেক শিক্ষিত যুবক চাকরির অভাবে বেকার জীবন অতিবাহিত করছে। এই বেকার যুবকদের জন্য ফ্রিল্যান্সিং খুব ভালো একটি কর্মসংস্থান। এছাড়াও একজন মুসলিম নারীর পর্দার আড়াল থেকে আয় করার জন্য ফ্রিল্যান্সিং খুবই সহায়ক।এই আর্টিকেল টিতে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন এবং কিভাবে আয় করবেন এই বিষয়ে বিস্তারিত সুন্দরভাবে আলোচনা করা হয়েছে যা যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে জানে না তাদের জন্য খুবই সহায়ক।
    ধন্যবাদ লেখককে।

    Reply
  177. ফ্রিল্যান্সিং একটি স্বাধীন এবং মুক্ত পেশা এ পেশার দ্বারা মানুষের নিজের স্বাধীনতায় অনুযায়ী কাজকর্ম চালাতে পারে এবং নিজের স্বাচ্ছন্দ্যের বিষয়ে কাজ করতে পারে এবং স্বাচ্ছন্দফ্রিল্যান্সিং একটি স্বাধীন এবং মুক্ত পেশা এ পেশার দ্বারা মানুষের নিজের স্বাধীনতায় অনুযায়ী কাজকর্ম চালাতে পারে এবং নিজের স্বাচ্ছন্দ্যের বিষয়ে কাজ করতে পারে এবং স্বাচ্ছন্দ্যের সময় অনুযায়ী কাজকর্ম চালাতে পারে আলহামদুলিল্লাহ এই কনটেন্টটি সকলের জন্য অনেক উপকারী এবং সকলের একবার হলেও এটি পড়া উচিত এবং সকলকে আত্নিনিরর্ভরশীল হওয়ার জন্য উৎফুল্ল করে।

    Reply
  178. মুদ্রাস্ফীতির এই সময়ে যখন বেকারের হার বেশি এবং সবাই কাজের সন্ধানে হন্যে হয়ে ঘুরছে, তখন ফ্রিল্যান্সিং শব্দটা বেশ জনপ্রিয় হয়ে ওঠে৷ অনেকেরই ধারণা ফ্রিল্যান্সিং করে লক্ষ লক্ষ অর্থ উপার্জন করা বেশ সোজা। কিন্তু একটি কথা সর্বদাই সত্য যে যোগ্যতারই অবস্থান। লেখকের এই আর্টিকেলে ফ্রিল্যান্সিং কী এবং এই নিয়ে যেসকল ভুল ধারণা রয়েছে তা সম্পর্কে বেশ সুন্দর আলোচনা করা হয়েছে। ফ্রিল্যান্সিং হিসেবে কী কী করা যেতে পারে; কীভাবে শেখা যেতে পারে; অনলাইন এবং অফলাইন ফ্রিল্যান্সিং এর মাঝে মোটা দাগে কী কী পার্থক্য রয়েছে তা সম্পর্কে স্পষ্ট একটি ধারণা পাওয়া যায় আর্টিকেলটি থেকে। এছাড়া একজন ফ্রিল্যান্সার হওয়ার জন্য পূর্বপ্রস্তুতি কী এবং কোন বিষয়গুলো থাকা আবশ্যক তা বলা হয়েছে সূক্ষ্মভাবেই। বিশেষ করে ডেডিকেশন ও ধৈর্য্য ছাড়া যে এই ক্ষেত্রে টেকা মুশকিল, তা বলার কোনো অপেক্ষা রাখে না। পরিশেষে যারা ফ্রিল্যান্সিং করতে আগ্রহী এবং শিখতে ও জানতে চায় এবিষয়ে, তাদের জন্য আর্টিকেলটি বেশ উপকারে আসবে বৈকি।

    Reply
  179. আমার মতে মহিলাদের বাহিরে কাজের চেয়ে ফ্রিল্যাংসিং করাটা অনেক বেশি নিরাপদ। তাছাড়া সংসার ও সন্তান সামলে স্বাধীনভাবে এটা করা যায়। মনে চাইলে যত খুশি অফ রাখা যায় যেটা চাকুরীর ক্ষেত্রে হয়না। ধন্যবাদ সুন্দর আর্টিকেলটির জন্য।

    Reply
  180. বর্তমান চাকরীর বাজারে অতিরিক্ত প্রতিযোগিতা থাকায় তরুণরা ব্যবসা ও ফ্রিল্যান্সিং এর দিকে ঝুঁকে পড়ছে। ঘরে বসে আয় করার সুযোগ থাকায় নতুনরা না জেনেই ফ্রিল্যান্সিং এ এসে প্রতারণার শিকার হচ্ছেন। তাই ফ্রিল্যান্সিং এ আসার পূর্বে এর সম্পর্কে পুরোপুরি জেনে নেওয়া জরুরী। উপরোক্ত কন্টেন্টে ফ্রিল্যান্সিং সম্পর্কে যেসকল বিষয় জানতে হবে তা বিস্তারিত লিখা হয়েছে। আশা করা যায় সকলে কন্টেন্টি থেকে উপকৃত হবেন।

    Reply
  181. ফ্রিল্যান্সিং সম্পর্কে জানতে এবং সঠিক একটা সিদ্ধান্ত নিতে উপরের উপরের পরামর্শ গুলো অনেক বেশি কাজে লাগবে।লেখককে ধন্যবাদ সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  182. The meaning of freelancing is independent or free profession. Freelancing is basically called freelancing to earn income by working independently without being subordinate to a specific person or company. It is possible to earn income by freelancing by working independently. Freelancing can be done both online and offline. Moreover, a freelancer is an asset of a country, as they contribute a lot to the country’s economy. Thanks to the author for highlighting all these things about freelancing.

    Reply
  183. ফ্রিল্যান্সিং বর্তমান সময়ের একটি অত্যন্ত জনপ্রিয় পেশা হিসেবে সবার পরিচিত। ফ্রিল্যান্সিং নাম শুনলেই আমরা যা বুঝি তা হলো অনেক অনেক টাকা ইনকাম করার রাস্তা। কিন্তু মৌলিক অর্থে ফ্রিল্যান্সিং কি তা অনেকেরই জানা নেই। ফ্রিল্যান্সিং করে সফলতার গল্প শুনেই আমরা ভেবে নেই আমরাও ফ্রিল্যান্সিং করে সফল হবো। কিন্তু ফ্রিল্যান্সিং কি এটা না জেনে সফল হওয়া সম্ভব না। ফ্রিল্যান্সিং সেক্টরে পথে যাওয়ার আগে ফ্রিল্যান্সিং কি, কিভাবো শিখবো তা বিশদভাবে জানা খুবই প্রয়োজন।
    লেখককে অসংখ্য ধন্যবাদ সময়োপযোগী এত সুন্দর একটি কনটেন্ট বিশদভাবে আলোচনা করার জন্য।

    Reply
  184. ফ্রিল্যান্সিং শিখার ইচ্ছা আমার বহু আগে থেকেই। অনেকের কাছ থেকে ফ্রিল্যান্সিং সম্পর্কে শুধু জটিল অভিজ্ঞতার কথাই শুনেছি। ফ্রিল্যান্সিং এর বিষয়টা এত সহজভাবে কেউ উপস্থাপন করেনি। এই আর্টিকেলটি পড়ে নতুনভাবে অনুপ্রেরণা পেলাম। আর্টিকেলটিতে ফ্রিল্যান্সিং এর বিষয়টা সুন্দরভাবে উপস্থাপন করার জন্য ধন্যবাদ।

    Reply
  185. আলহামদুলিল্লাহ এই কনটেন্ট টি পড়ে ফ্রিল্যান্সিং বিষয়ে একটি সুন্দর ধারণা পেলাম। ফ্রিল্যান্সার বিষয়ের সমস্ত খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  186. ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুই জানে না তারা উপরের কনটেন্টটি পড়ে বিশেষ ভাবে উপকৃত হবেন কারণ এখানে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন এবং কিভাবে আয় করবেন এই বিষয়ে বিস্তারিত সুন্দরভাবে আলোচনা করা হয়েছে। ফ্রিল্যান্সিং শেখার জন্য প্রথমে আপনার নিজের দক্ষতা নির্ধারণ করা প্রয়োজন। আপনি যদি গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, কন্টেন্ট রাইটিং, বা অন্য কোন ক্ষেত্রে পারদর্শী হন, তাহলে সেই ক্ষেত্রের উপর বিশেষ জ্ঞান অর্জন করুন।ফ্রিল্যান্সিং সফলভাবে করার জন্য ক্লায়েন্টদের সাথে ভাল যোগাযোগ বজায় রাখা এবং তাদের ফিডব্যাক গ্রহণ করা প্রয়োজন। সময়মতো কাজ জমা দেওয়া এবং ক্লায়েন্টদের সন্তুষ্টি অর্জন করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    এই ধাপগুলো অনুসরণ করলে এবং নিয়মিত অনুশীলন করলে আপনি সহজেই ফ্রিল্যান্সিংয়ে দক্ষ হতে পারবেন এবং সফলভাবে কাজ করতে পারবেন।

    Reply
  187. ফ্রিল্যান্সিং বা মুক্ত পেশা, বর্তমান বিশ্ব বহুল আলোচিত একটি পেশা যা এই মুদ্রাস্ফীতির সময়ে বেকার যুবসমাজের কাছে এক আলোক দিশারি হিসাবে কাজ করে। ফ্রিল্যান্সিং কি বা এর মাধ্যমে কিভাবে আয় করা যায় তা লেখক তার কনটেন্ট এর মধ্যে অসাধারণ ভাবে তুলে ধরেছেন। এতো ফ্রিল্যান্সিং এর ছোট ছোট বিষয় গুলো তুলে ধরা হয়েছে যা অনেক বেশি উপকারী হবে সবার জন্য।

    Reply
  188. ফ্রিল্যান্সিং শব্দটি আমাদের দেশে ইন্টারনেটের মাধ্যমে ইনকাম করার একটি পরিচিত মাধ্যম। ফ্রিল্যান্সিং শেখার জন্য গুগল ও ইউটিউব খুব কার্যকরী প্ল্যাটফর্ম, যেখানে বিভিন্ন টিউটোরিয়াল ও গাইড পাওয়া যায়। বর্তমানে অনেকেই এই মাধ্যমে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন, যা এই পেশার প্রতি আগ্রহ বাড়িয়ে তুলছে।

    Reply
  189. বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং অত্যন্ত পরিচিত একটি শব্দ। এই শব্দটির সাথে পরিচিত নয় এরকম মানুষ কমই আছে। ফ্রিল্যান্সিং বা মুক্ত পেশা বর্তমানে খুবই জনপ্রিয়। নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  190. ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা তাই সকলের কাছেই এর গ্রহনযোগ্যতা খুব বেশি।এই কনটেন্ট এ লেখক ফ্রিল্যান্সিং কী, ফ্রিল্যান্সিং এর ধরন মোটকথা ফ্রিল্যান্সিং এর আদ্যপ্রান্ত নিয়ে আলোচনা করেছেন।ফ্রিল্যান্সিং করতে আগ্রহীরা অবশ্যই এই কনটেন্ট টি পড়বেন।

    Reply
  191. ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা।স্বাধীনভাবে কাজ করে টাকা উপার্জনের অন্যতম মাধ্যম হলো ফ্রিল্যান্সিং। এটি অনলাইন এবং অফলাইন দুই ভাবে করা যায়।তবে ফ্রিল্যান্সিং সম্পর্কে সঠিক ভাবে না জেনে কাজ করতে গিয়ে অনেকেই প্রতারণার শিকার হন। এই আর্টিকেল এ ফ্রিল্যান্সিং এর সকল তথ্য খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।লেখককে ধন্যবাদ সুন্দরভাবে বিষয়টি উপস্থাপন করার জন্য।

    Reply
  192. ফ্রিল্যান্সিং মূলত এমন একটি পেশা যেখানে আপনি ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন। এটি সাধারন চাকরির মতোই, কিন্তু ভিন্নতা হলো এখানে আপনি আপনার স্বাধীন মতো কাজ করতে পারবেন। বিভিন্ন ট্রেইনিং সেন্টার, গুগল, ইউটিউব, টেকটিউনস, এবং উদেমি করসের মাধ্যমে ফ্রিলান্সিং এর বিভিন্ন সেক্টরের কোরস করা যেতে পারে। ফ্রিলান্সিং নিয়ে এই কন্টেন্টে সুন্দর ভাবে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  193. ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বা ফ্রিল্যান্সিং শিখে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আর্টিকেলটি পড়ে উপকৃত হয়েছি।

    Reply
  194. ফ্রিল্যান্সিং শব্দটি বর্তমানে বহুল পরিচিত একটি শব্দ।আমাদের দেশে ধীরে ধীরে ফ্রিল্যান্সিং এর কার্যক্রম বৃদ্ধি পেলেও এমন অনেকেই আছে যারা ফ্রিল্যান্সিং শব্দটিই শুধু শুনেছি কিন্তু এর কার্যক্রম সম্পর্কে খুব একটা অবগত নই। কনটেন্টটিতে লেখক ফ্রিল্যান্সিং কী,ফ্রিল্যান্সিং কীভাবে শেখা যায় এবং ফ্রিল্যান্সিং শিখে কীভাবে ইনকাম করা যায় তার বিস্তারিত আলোচনা করেছেন। যারা শুনেছেন ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায় এবং যাদের ফ্রিল্যান্সিং শেখার আগ্রহ আছে তাদের সকলের জন্যই এই কনটেন্টটি ভীষণ উপকারী।

    Reply
  195. ফ্রিল্যান্সিং শব্দটি আমরা অনেকেই শুনেছি কিন্তু এর কার্যক্রম সম্পর্কে খুব একটা অবগত নই।ফ্রিল্যান্সিং অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা।অর্থাৎ নির্দিষ্ট কোনো ব্যাক্তি বা কোম্পানির অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে, স্বাধীন মনে, নিজের পছন্দমতো কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়। ফ্রিল্যান্সিং কি?ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো? ফ্রিল্যান্সিং করে কিভাবে ইনকাম করা যায় এসব বিষয়ে বিস্তারিত আলোচনা এই আর্টিকেলটিতে করা হয়েছে। অনলাইনে ফ্রিল্যান্সিং করে যে কাজগুলো করা যায় সে সম্পর্কেও আলোচনা এই আর্টিকেলটিতে করা হয়েছে।আশাকরি আর্টিকেলটি পড়ে সবাই উপকৃত হতে পারবেন।

    Reply
  196. ফ্রিল্যান্সিং দিনে দিনে সবার কাছে আরো জনপ্রিয়তা লাভ করছে। ফ্রিল্যান্সারদের সংখ্যা দিন দিন বাড়ছে। অনেকেই এখন ঘরে বসেই ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে মাসে লাখ লাখ টাকা ইনকাম করছে। আর্টিকেলে খুব সুন্দর ভাবে বলে দেওয়া হয়েছে কিভাবে ফ্রিল্যান্সিং করতে হয় বা ফ্রিল্যান্সিং কী, ফ্রিল্যান্সিং কি কি কাজ করতে হয় ইত্যাদি। তাই যারা ফ্রিল্যান্সার হতে চান তাদের জন্য আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  197. বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং একটি পরিচিত শব্দ। ফ্রিল্যান্সিং মূলত একটি মুক্ত পেশা। যেখানে আপনি আপনার সময় মত, আপনার সুবিধামতো টাইমে সুযোগ পাচ্ছেন। আমরা অনেকেই আছি যারা গৃহিণী এবং মা, নিজেদের যোগ্যতা থাকা সত্ত্বেও বাইরে জব করতে পারি না৷ তখন আমাদের একমাত্র নির্ভরশীল জায়গা হয়ে যায় ফ্রিল্যান্সিং। কিন্তু আমরা এখনো অনেকে জানি না ফ্রিল্যান্সিং কি, ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করতে হবে, কোথা থেকে শুরু করতে হবে। এ আর্টিকেলটিতে লেখক খুব সুন্দরভাবে বিস্তারিত ধারণা দিয়েছেন। ইনশাআল্লাহ সবার জন্য একটি উপকৃত কনটেন্ট এটি।

    Reply
  198. লাখ লাখ শিক্ষিত ছেলেরা যেখানে হণ্যে হয়ে চাকরির আশায় দ্বারে দ্বারে ঘুরছে ফ্রিল্যান্সিং সেখানে এক উপার্জনের স্বর্গরাজ্য। কেউ যদি ভালো করে খোঁজ নিয়ে বিভিন্ন কোর্সে প্রশিক্ষণ নিয়ে হালাল উপার্জনের নিয়তে ফ্রিল্যান্সিং এর দুনিয়ায় প্রবেশ করে তবে রবের ইচ্ছায় তার জন্য খুলে যেতে পারে অবারিত সম্ভাবনার দুয়ার। গ্রাফিকস থেকে শুরু করে ফটো, ভিডিও এডিটিং, টিচিং থেকে কার্পেন্টিং, ওয়েবসাইট ডিজাইন থেকে ফ্রিল্যান্সিং কোচিং কি নেই সেই দুনিয়ায়। অনলাইন বা অফলাইন যার যেটা পছন্দ, মেধা যোগ্যতা অনুযায়ী নিজের পেশা বেছে নিতে পারবে। লেখককে ধন্যবাদ তথ্যে ভরপুর আর্টিকেলটির জন্য।

    Reply
  199. ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত কিন্তু ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে করতে হয় এ সম্পর্কে আমরা অনেকেই কিছুই জানিনা ।শুধু এটুকুই জানি ফ্রিল্যান্সিং অনলাইনে করা কোন কাজ। অনেকেই এখন ফ্রিল্যান্সিং করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন। অনেক শিক্ষিত ছেলেমেয়েরা পড়ালেখা শেষ করে চাকরির পেছনে দৌড়াচ্ছে কিন্তু চাকরি নামের সোনার হরিণটি ধরা দিচ্ছে না, সময়ও শেষ হয়ে যাচ্ছে বয়সও শেষ হয়ে যাচ্ছে। কিন্তু তারা যদি ফ্রিল্যান্সিং টা ভালোভাবে শিখে এই পেশায় নিয়োজিত হয় তাহলে চাকরির চেয়ে বেশি ইনকাম করতে পারবে। যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুই জানে না তারা উপরের কনটেন্টটি পড়ে বিশেষ ভাবে উপকৃত হবেন কারণ এখানে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন এবং কিভাবে আয় করবেন এই বিষয়ে বিস্তারিত সুন্দরভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  200. স্বাধীনভাবে যারা কাজ করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয়ে থাকে।নির্দিষ্ট কোন ব্যক্তি বা কোম্পানীর অধীনস্থ না হয়ে স্বাধীনভাবে, স্বাধীন মনে, নিজের পছন্দমত কাজ করে ইনকাম করাকেই মূলত ফ্রিল্যান্সিং বলা হয়।অনলাইন এবং অফলাইন দুইভাবেই ফ্রিল্যান্সিং করা যায়।ফ্রিল্যান্সিং করে আয়, ঘরে বসে ইনকাম, অনলাইন থেকে ইনকাম করার উপায়, ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ইত্যাদি বিষয়ে আমাদের দেশের অনেকেই গুগল, ইউটিউবে সার্চ করে থাকে।

    Reply
  201. বর্তমানে ফ্রিল্যান্সিং এটি গুরুত্বপূর্ণ অধ্যায় বলা যায়। প্রায় মানুষ ফ্রিল্যান্সিং শিখার সিদ্ধান্ত নিয়ে থাকে। কিন্তু মানুষের মধ্যে ফ্রিল্যান্সিং সম্পর্কে সঠিক ধারণা না থাকার কারণে ফ্রিল্যান্সিং শিখতে জটিল কিছু সমস্যার সম্মুখীন হয়ে হচ্ছে । আজকের দেয়া পোষ্টের মাধ্যমে আমরা ফ্রিল্যান্সিং সম্পর্কে সঠিক ধারণা গ্রহণ করতে পেরেছি। যা আমাদেরকে ফ্রিল্যান্সিং সম্পর্কে অধিক পরিমাণে জ্ঞান বৃদ্ধিএবং সঠিক ধারণা প্রদান করতে সাহায্য করছে।

    Reply
  202. আমরা অনেকেই আছি যারা গৃহিণী এবং মা, নিজেদের যোগ্যতা থাকা সত্ত্বেও বাইরে জব করতে পারি না ৷ ফ্রিল্যান্সিং করে আয়, ঘরে বসে ইনকাম, অনলাইন থেকে ইনকাম করার উপায়, ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ইত্যাদি বিষয়ে আমাদের দেশের অনেকেই গুগল, ইউটিউবে সার্চ করে থাকে।ফ্রিল্যান্সিং কি বা এর মাধ্যমে কিভাবে আয় করা যায় তা লেখক তার কনটেন্ট এর মধ্যে অসাধারণ ভাবে তুলে ধরেছেন। যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুই জানে না তারা উপরের কনটেন্টটি পড়ে বিশেষ ভাবে উপকৃত হবেন কারণ এখানে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন এবং কিভাবে আয় করবেন এই বিষয়ে বিস্তারিত সুন্দরভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  203. ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো– ফ্রিল্যান্সিং শব্দটি অতি পরিচিত একটি শব্দ। আমাদের দেশে ফ্রিল্যান্সিং বলতে অনেকেই বুঝেন ইন্টারনেটের মাধ্যমে কিছু একটা করে ইনকাম করা।লাখ লাখ শিক্ষিত ছেলেরা যেখানে হণ্যে হয়ে চাকরির আশায় দ্বারে দ্বারে ঘুরছে ফ্রিল্যান্সিং সেখানে এক উপার্জনের স্বর্গরাজ্য। কেউ যদি ভালো করে খোঁজ নিয়ে বিভিন্ন কোর্সে প্রশিক্ষণ নিয়ে হালাল উপার্জনের নিয়তে ফ্রিল্যান্সিং এর দুনিয়ায় প্রবেশ করে তবে রবের ইচ্ছায় তার জন্য খুলে যেতে পারে অবারিত সম্ভাবনার দুয়ার। গ্রাফিকস থেকে শুরু করে ফটো, ভিডিও এডিটিং, টিচিং থেকে কার্পেন্টিং, ওয়েবসাইট ডিজাইন থেকে ফ্রিল্যান্সিং কোচিং কি নেই সেই দুনিয়ায়। অনলাইন বা অফলাইন যার যেটা পছন্দ, মেধা যোগ্যতা অনুযায়ী নিজের পেশা বেছে নিতে পারবে। লেখককে ধন্যবাদ তথ্যে ভরপুর আর্টিকেলটির জন্য।

    Reply
  204. ফ্রিল্যান্সিং নিয়ে বিস্তারিত আলোচনা।
    দক্ষতা অনুযায়ী গাইডলাইন নিয়ে সফলতা অর্জনের চেষ্টা করি।

    Reply

Leave a Comment