অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি)

Spread the love

 বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।  যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, আমরা নীচে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছি।

গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে। এই পোস্টে চলুন জেনে নেওয়া যাক আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন। 

উল্লেখ্য, নিম্নোক্ত কিছু প্ল্যাটফর্মে কোর্স সম্পন্ন করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়, যা আপনি চাইলে চাকরিক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন।

1. হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স

পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলো প্রদত্ত সার্টফিকেট তো সবাই পেতে চায়। তবে তা পাওয়া যে অনেক কঠিন, তেমন কিন্তু না। আপনার জ্ঞানের ভান্ডারকে প্রসারিত করতে চাইলেই শিখতে পারেন হার্ভার্ড ইউনিভার্সিটির এক্সপার্ট এবং ফ্যাকাল্টি প্রধানদের কাছ থেকে। “অডিট দ্যা কোর্স” চাইলে ফ্রিতে করতে পারেন কিংবা ছোট ফি এর বিনিময়ে কোর্স শেষে একটি ভেরিফাইড সার্টিফিকেট ও পেতে পারেন। সিএস৫০, নিউরোসাইন্স, কন্ট্রাক্ট ল, ক্যালকুলাস, মর্ডার্ন চায়না’স ফাউন্ডেশন, ইন্টোড্রাকশন টু ডেটা-ওয়াইজ এর মত অসংখ্য কোর্স রয়েছে হার্ভার্ড  ইউনিভার্সিটির অনলাইন কোর্স ক্যাটালগে।

2. এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স

ডিউক ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস, প্রিন্সটন এর মতো নামকরা বিদ্যাপিঠা সমূহ কোর্সেরা দ্বার প্রচালিত হয়ে থাকে। মজার ব্যাপার হলো বিশ্বের নামকরা শীর্ষ ইউনিভার্সিটি গুলো কোর্স আপনি বিনা মূল্যে ঘরে বসে শিখতে পারবেন। সারা বিশ্বের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সাথে একজোট হয়ে ১০০ টির বেশি কোর্স তাদের সাইটে যুক্ত করে দিয়েছে। এই সকল কোর্স গুলো হলো ব্যবসা, ভাষা, স্বাস্থ্যা, সেল্ফ ডেভেলপমেস্ট, ডেটা সাইন্স ইতাদি।

প্যাসিভ আর্নিং করার সেরা উপায় বিস্তারিত জানতেভিজিট করুন

3. গুগল ডিজিটাল গ্যারেজ ফ্রি অনলাইন কোর্স

পোর্টফলিও সমৃদ্ধ করতে বা ডিজিটাল মার্কেটিং, ক্লাউড কম্পউটিং, মোবাইল অ্যাপ ডেভেলপিং ইত্যাদি কাজে দক্ষতা অর্জন করতে গুগলের এই কোর্স গুলো আপনি করতে পারেন। এই কোর্স শেষে আপনাকে সার্টিফিকেট প্রদান করা হবে যা আপনি চাকরির ক্ষেএে ব্যবহার করতে পারেন।

4. লিন্ডা – লিংকডইন লার্নিং ফ্রি কোর্স

লিংকডইন লার্নিং বা লিন্ডা ডটকম এ পাওয়া যাবে অসংখ্য কোর্স এবং ক্লাস, যা অনলাইনেই বিনামূল্যে সম্পন্ন করা যাবে। আপনার ক্যারিয়ার উন্নতির সাথে সাথে আপনার কাজের মধ্যে অধিক গুরুত্ব যোগের লক্ষ্যে লিন্ডা এর ইন্ড্রাস্ট্রি এক্সপার্টদের থেকে শিখতে পারেন ইন-ডিমান্ড টেক, ম্যানেজমেন্ট কিংবা ক্রিয়েটিভ স্কিলস। পূর্বে লিন্ডা নামে পরিচিত থাকলেও, লিংকডইন একে কিনে নেওয়ার পর এটি বর্তমানে লিংকডইন লার্নিং নামে পরিচিত।

5. ইউডেমি – ফ্রি সার্টিফিকেশন্স

৩০০০ এর অধিক অপশন নিয়ে আপনার পছন্দের অনলাইন কোর্সটি সম্পন্ন করতে সহায়তা করবে ইউডেমি। বিগেইনার, ইন্টারমিডিয়েট এবং এডভান্স – তিনটি ডিফিকাল্টি লেভেল এ সাজানো কোর্স থেকে বেছে নিতে পারবেন আপনার পছন্দেরটি। আর্কিটেক, সিসিএনএ বুটক্যাম্প, সেলসফোর্স ক্লাসিক এডমিনিস্ট্রেটর, কমপ্লিট নেটওয়ার্ক ফান্ডামেন্টালস সহ আরো হরেক রকম কোর্সে ভরা ইউডেমি। থাকছে এসব কোর্স এর বিষয়, ডিফিকাল্টি লেভেল, ভাষা এমনকি রেটিং অনুসারে ফিল্টার করার সু্যোগ।

6. উসি বার্কলে – ফ্রি সার্টিফিকেশন

১৮৬৮ সালে প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষাব্যবস্থায় বিপ্লব আনার লক্ষ্যে বদ্ধপরিকর ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া। এরই অংশ হিসেবে অনলাইন ডিগ্রি কোর্স, ক্রেডিট এন্ড নন-ক্রেডিট কোর্সেস, এমওওসি প্রজেক্ট এর মত বিভিন্ন কারিকুলাম অনলাইনেই সম্পন্ন করছে প্রতিষ্ঠানটি। এই পদক্ষেপের কারণে সম্পূর্ণ বিশ্বের বিদ্যানিকেতনে পরিণত হয়েছে বিশ্ববিদ্যালয়টি। বিশ্ববিদ্যালয়টি কতৃক পরিচালিত কিছু উল্লেখযোগ্য কোর্স হল – মার্কেটিং এনালিটিকস, সাংবাদিকতা, ইংরেজি সাহিত্য, কোয়ান্টাম মেকানিকস, স্ট্যাটিস্টিকস ইত্যাদি।

7. বোনাস: স্কিলশেয়ার – ফ্রি ক্রিয়েটিভিটি ক্লাস অনলাইন

১৭,০০০ এর অধিক কোর্স এবং লেসন নিয়ে লার্নিং প্ল্যাটফর্ম হিসেবে নিজের অস্তিত্ব জানান দিতে রীতিমত সংকল্পবদ্ধ স্কিলশেয়ার। ডিজাইন, বিজনেস, টেকনোলজি, ফটোগ্রাফি, ফিল্মমেকিং, রাইটিং ইত্যাদি সব অভিনব ক্যাটাগরিতে সাজানো রয়েছে স্কিলশেয়ার এর পাঠ তালিকা। স্কিলশেয়ার এ পাবেন প্রথম দুই মাসের ব্যবহারের জন্য সম্পূর্ণ ফ্রি।

8. এমআইটি ওপেন কোর্সওয়্যার

বিশ্বের সেরা একাডেমিক এবং ইন্ড্রাস্ট্রিয়াল এক্সপার্ট দ্বারা তৈরী হয়ছে এমআইটি ওপেন কোর্সওয়্যার। থাকছে কিছু অসাধারণ বিষয়, যেমন – রসায়ন, ক্যালকুলাস, এন্টারপ্রনারশিপ, ট্রান্সপোর্টেশন, প্রোগামিং, লাইফ সাইন্স ইত্যাদি সম্পর্কে দক্ষতা অর্জনের সুযোগ।

9. খান একাডেমি – ফ্রি অনলাইন কোর্সেস

জ্ঞানপিপাসুদের মধ্যে অনেক বছর ধরেই বিনামূল্যে জ্ঞান বিতরণ করে যাচ্ছে খান একাডেমি। এই ফ্রি অনলাইন কোর্সগুলোর মূল লক্ষ্য হল বিশ্বের যেকোনো প্রান্ত থেকেই সবার জন্য ওয়ার্ল্ড ক্লাস এডুকেশন নিশ্চিত করা। ভালোভাবে কোর্সের বিষয় বুঝতে সাহায্য পাওয়ার পাশাপাশি আপনার হোমওয়ার্ক সম্পন্ন করে সার্টিফিকেট পাওয়া লক্ষ্যে পরীক্ষায় বসতে পারেন। গণিত, বিজ্ঞান, কম্পিউটিং, ব্যবসা, অর্থনীতি সহ যেকোনো বিষয়েই দক্ষতা অর্জনে সহায়তা করবে খান একাডেমি।

10. টেড-এড কোর্সেস

টেড টক কিংবা অন্য কোনো কারণে হয়ত টেড এর নাম আপনি শুনে থাকবেন। তবে টেড-এড সম্পর্কে অনেকেরই অজানা। সেরা কোর্সগুলোর তালিকা থাকছে এখানে। বিজনেস এন্ড ইকনোমিকস, ল্যাংগুয়েজ এন্ড লিটারেচার, ম্যাথমেটিকস, ফিলোসফি এন্ড রিজিওন, সোস্যাল স্টাডিজ, টিচিং এন্ড এডুকেশন সহ থাকছে আরো অসংখ্য বিষয়ে জ্ঞানার্জনের সু্যোগ পাবেন এখানে।

মেডিকেল ভর্তি পরীক্ষায় চান্স পাওয়ার গুরুত্বপূর্ণ টিপস্ বিস্তারিত জানতে – ভিজিট করুন

11. কোর্সেরা – ফ্রি ইউনিভার্সিটি কোর্স

স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি, ডিউক ইউনিভার্সিটি, ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, প্রিন্সটন এর মত নামকরা বিদ্যাপিঠসমূহ তাদের অনলাইন লার্নিং প্লাটফর্ম কোর্সেরাতে পরিচালনা করে। মজার ব্যাপার হচ্ছে, বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই কোর্সেরাতে বর্তমানে বিনামূল্যে শেখা যাচ্ছে। বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের সাথে একজোট হয়ে প্রায় ১০০টির মত কোর্স নিজেদের সাইটে যুক্ত করেছে কোর্সেরা। এসব কোর্সের বিষয়গুলোর মধ্যে উল্লেখযোগ্য হল – স্বাস্থ্য, সেল্ফ ডেভলপমেন্ট, ডেটা সাইন্স, ব্যবসা, ভাষা ইত্যাদি।

569 thoughts on “অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি)”

  1. শেখার কোনো শেষ নেই।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।
    আবার বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়। যা যেকোনো চাকরিক্ষেত্রে ব্যবহার করা যায়।
    হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি,ডিউক ইউনিভার্সিটির মতো বড় বড় বিশ্ববিদ্যালয় গুলোর অনলাইন ভিত্তিক কোর্সের মাধ্যমে সহজেই নিজের অভিজ্ঞতা বাড়ানো যায়।
    অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।

    Reply
    • গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

      Reply
    • জ্ঞানপিপাসুদের মধ্যে অনেক বছর ধরেই বিনামূল্যে জ্ঞান বিতরণ করে যাচ্ছে অনলাইন একাডেমি গুলো।অনলাইনে পড়াশোনা করার জন্য উক্ত কন্টেন্ট টিতে শীর্ষস্থানীয় ১০টি ওয়েবসাইটের তালিকা দেওয়া হয়েছে, যেখানে বিভিন্ন বিষয়ের উপর মানসম্পন্ন ও বিনামূল্যে বা সাশ্রয়ী মূল্যে কোর্স পাওয়া যায়। Coursera, edX, এবং Khan Academy সহ এই প্ল্যাটফর্মগুলো শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের শিক্ষা সামগ্রী ও কোর্স সরবরাহ করে, যা তাদের দক্ষতা ও জ্ঞান বৃদ্ধিতে সহায়তা করে।এই ফ্রি অনলাইন কোর্সগুলোর মূল লক্ষ্য হল বিশ্বের যেকোনো প্রান্ত থেকেই সবার জন্য ওয়ার্ল্ড ক্লাস এডুকেশন নিশ্চিত করা।

      Reply
  2. শেখার কোন শেষ নেই । অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব। এই আর্টিকেলটিতে এমন দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।জারাব অনলাইনের মাধ্যমে সার্টিফিকেট অর্জন করতে চায় তাদের এই আর্টিকেলটি পড়া উচিত। এই আর্টিকেলটি এই অনেক উপকারী লেখককে অনেক ধন্যবাদ ।

    Reply
  3. প্রযুক্তির অগ্রগতি এবং মানুষের কাছে এর প্রবেশযোগ্যতার সাথে, অনলাইন শিক্ষা, যা ই-লার্নিং নামেও পরিচিত। এছাড়াও, ই-লার্নিং প্রত্যেকের জন্য একটি শিক্ষার বাস্তবতা হয়ে উঠেছে। এই ই-লার্নিং অ্যাপগুলির সাহায্যে, আপনি যে কোনও জায়গা থেকে এবং যে কোনও সময় বিভিন্ন বিষয় সর্ম্পকে দ্রুত জ্ঞান অর্জন করতে পারেন। আপনি একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় শারীরিকভাবে গ্রহণ করা সম্ভব নয়। বাংলাদেশের শীর্ষস্থানীয় কিছু তরুণ উদ্যোক্তাদের দ্বারা শুরু করা ১১টি ফ্রি অনলাইন শিক্ষামূলক ওয়েবসাইট রয়েছে যাদের ই-লার্নিং প্ল্যাটফর্ম, এবং অ্যাপগুলি সার্বক্ষণিক প্রচার করছে এবং শেখার প্রক্রিয়াটিতে সৃজনশীলতা যোগ করছে।

    Reply
    • বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।এই আর্টিকেলটি অনেক উপকারী লেখককে অনেক ধন্যবাদ ।

      Reply
      • শেখার কোন শেষ নেই । অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব। এই আর্টিকেলটিতে এমন দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব। বর্তমান সময়ে অনলাইনে ঘরে বসে অনেক কোর্স করে স্বাবলম্বী হওয়া যায়। এই আর্টিকেলটি পরে অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ লেখক কে এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

        Reply
  4. শেখার কোনো শেষ নেই।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।এই আর্টিকেলটি এই অনেক উপকারী লেখককে অনেক ধন্যবাদ ।

    Reply

    Reply
  5. বর্তমানের অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনা ও। বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে শেখা যাচ্ছে।
    বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  6. বর্তমান ডিজিটাল যুগে আমরা অনলাইন নির্ভর হওয়ায় অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে, অনলাইনে লেখাপড়ার ফলে ছাত্রছত্রীদের কে যেমনকরে যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞানার্জন শেখানো হচ্ছে তার পাশাপাশি অনলাইনে অনলাইনে নানান চাকরীর জন্য নিজেদের প্রস্তত করাও হচ্ছে!।

    বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, তাই আমরা উপরের আর্টিকেলে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পেয়েছি যা একজন শিক্ষার্থীর জন্য যথার্থ!

    Reply
    • বর্তমানে এই অনলাইন শিক্ষা ব্যবস্থা গুলোর কারনে অনেক মানুষ ঘরে বসে আন্তর্জাতিক মানের শিক্ষা পাচ্ছে ও তার পাশাপাশি সার্টিফিকেটও পাচ্ছে। এছাড়াও বিভিন্ন ধরনের কারিকুলাম কোর্স ও এখন আমরা এই অনলাইনের মাধ্যমে পাচ্ছি, এখানে এই আর্টিকেলটির মাধ্যমে খুব সুন্দর করে বুঝানো হয়েছে।

      Reply
  7. বর্তমানে অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় ক্লাসে উপস্থিত হয়ে করা সম্ভব নয়। এখন এই বর্তমান সময়ে ই -লার্নিং প্লাটফর্ম গুলো শেখার জন্য একটা মাধ্যম। নিচের লিংকে কিভাবে আপনি যোগ্যতা আারও বাড়াতে পারেন অনলাইন কোর্স এর মাধ্যমে এটাই বুঝানো হয়েছে।

    Reply
  8. বর্তমান ডিজিটাল যুগে আমরা অনলাইন নির্ভর হওয়ায় অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে, অনলাইনে লেখাপড়ার ফলে ছাত্রছত্রীদের কে যেমনকরে যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞানার্জন শেখানো হচ্ছে।তাছাড়া বর্তমানে অনলাইনে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। লেখককে অনেক ধন্যবাদ এই ধরনের আর্টিকেল লেখার জন্য ।

    Reply
    • বর্তমান সময়ে অনলাইনে ক্লাস করে শিক্ষার্থীরা অনেক উপকারিতা হচ্ছে। তবে সবাই এই সাইটগুলোর নাম জানেনা। এখানে অনলাইন পড়াশোনা সব সাইটগুলো এক জায়গায় করে দিয়ে অনেক উপকার করেছেন।

      Reply
      • বর্তমানে এই অনলাইন শিক্ষা ব্যবস্থা গুলোর কারনে অনেক মানুষ ঘরে বসে আন্তর্জাতিক মানের শিক্ষা পাচ্ছে ও তার পাশাপাশি সার্টিফিকেটও পাচ্ছে। এছাড়াও বিভিন্ন ধরনের কারিকুলাম কোর্স ও এখন আমরা এই অনলাইনের মাধ্যমে পাচ্ছি, এখানে এই আর্টিকেলটির মাধ্যমে খুব সুন্দর করে বুঝানো হয়েছে।

        Reply
  9. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  10. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে যেমন-হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স,এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স,এমআইটি ওপেন কোর্সওয়্যার,টেড-এড কোর্সেস ইত্যাদি।উক্ত কন্টেন্টে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ফ্রি ওয়েবসাইটের কথা উল্লেখ করা হয়েছে।

    Reply
    • বর্তমান ডিজিটাল যুগে আমরা অনলাইন নির্ভর হওয়ায় অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে।গুগল আর ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য ফ্রী কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা জ্ঞানের প্রসার ঘটাতে পারি। বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে যেমন-হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স,এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স,এমআইটি ওপেন কোর্সওয়্যার,টেড-এড কোর্সেস ইত্যাদি।উক্ত কন্টেন্টে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ফ্রি ওয়েবসাইটের কথা উল্লেখ করা হয়েছে। লেখককে অনেক ধন্যবাদ এই ধরনের আর্টিকেল লেখার জন্য।

      Reply
  11. An excellent and timely presentation.By reading this report, anyone can complete various courses at home through these softwares.

    Reply
  12. গুগল আর ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা জ্ঞানের প্রসার ঘটাতে পারি। বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। এই কনটেন্টটিতে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।

    Reply
  13. বর্তমান যুগ ডিজিটাল যুগ প্রযুক্তি নির্ভর যুগ বা অনলাইনের যুগ । এ যুগে পড়াশোনা করা বা শিখার জন্য প্রিন্টেড বইয়ের জন্য অপেক্ষা করতে হয় না। পড়াশোনা করা বা শিখার জন্য অনলাইন ভিত্তিক বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেখানে পড়াশোনা করা বা শিখা যায়। বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে যেখানে থেকে আমরা পড়াশোনা করতে বা শিখতে পারি। এই কন্টেন্টটিতে বাংলাদেশেসহ বিশ্বের জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট আলোচনা করা হয়েছে।যেখানে থেকে আমরা পড়াশোনা করতে বা শিখতে পারব। ইনশাআল্লাহ।

    Reply
  14. অনলাইন থেকে শিক্ষা গ্রহণ বর্তমানে খুবই জনপ্রিয় একটি বিষয়।
    অনলাইনে পড়ালেখা করতে অভ্যস্ত শিক্ষার্থীদের জন্য খুব সুন্দর একটা গাইড লাইন হতে পারে এই কনটেন্ট টি।
    লেখককে ধন্যবাদ এতো সুন্দর করে প্রতিটা বিষয় বুঝিয়ে উপস্থাপন করার জন্য।

    Reply
  15. লেখক কে ধন্যবাদ জানাই এত সুন্দর করে সহজ ভাষায় অনলাইনে পড়াশোনা করার সঠিক গাইড লাইন তুলে ধরা র জন্য ।

    Reply
  16. In the current digital age, as we depend on online, the important aspects of online education have been exposed, as a result of online education, students are being taught how to acquire knowledge in keeping with the times. In addition, nowadays there is an opportunity to take classes online at the best renowned universities in the world at home, and many of them are free. Many thanks to the author for writing such an article.

    Reply
  17. অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি) নিয়ে লেখাটিতে আলোচনা করা হয়েছে। লেখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  18. এক কথায় অসাধারণ! আর্টিকেলটি অত্যন্ত তথ্যবহুল এবং উপকারী। লেখক বাংলাদেশসহ বিশ্বের সেরা অনলাইন শিক্ষার ওয়েবসাইটগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন। হার্ভার্ড ইউনিভার্সিটি, কোর্সেরা, এবং এমআইটি ওপেন কোর্সওয়্যার সহ বিভিন্ন প্ল্যাটফর্ম সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়। বিনামূল্যে উচ্চমানের শিক্ষা পাওয়ার সুযোগ সম্পর্কে জানতে এই আর্টিকেলটি অত্যন্ত সহায়ক। যারা অনলাইনে পড়াশোনা করতে চান, তাদের জন্য এটি অত্যন্ত উপকারী একটি রিসোর্স। তাই সবাইকে পড়ার পরামর্শ দেব, কারণ এটি জ্ঞান অর্জনের দারুণ একটি মাধ্যম।

    Reply
  19. অনলাইনের মাধ্যমে যে ডিগ্রি অর্জন করা যায় বা শিক্ষা গ্রহণ করা যায় সেটা জানা ছিল না | লেখককে ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ কিছু দেওয়ার জন্য |

    Reply
  20. বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও। বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে শেখা যাচ্ছে। বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।এই কনটেন্ট এর মাধ্যমে লেখক বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  21. বাংলাদেশসহ বিশ্বের সেরা অনলাইন শিক্ষার ওয়েবসাইটগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন। হার্ভার্ড ইউনিভার্সিটি, কোর্সেরা, এবং এমআইটি ওপেন কোর্সওয়্যার সহ বিভিন্ন প্ল্যাটফর্ম সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়। বিনামূল্যে উচ্চমানের শিক্ষা পাওয়ার সুযোগ সম্পর্কে জানতে এই আর্টিকেলটি অত্যন্ত সহায়ক। যারা অনলাইনে পড়াশোনা করতে চান, তাদের জন্য এটি অত্যন্ত উপকারী একটি রিসোর্স। লেখক কে ধন্যবাদ জানাই এত সুন্দর করে সহজ ভাষায় অনলাইনে পড়াশোনা করার সঠিক গাইড লাইন তুলে ধরা র জন্য ।

    Reply
  22. বর্তমান ডিজিটাল যুগে অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে। ছাত্রছত্রীদের কে যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞানার্জন শেখানো হচ্ছে।
    বাংলাদেশে কিছু জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। উপরের আর্টিকেলে বাংলাদেশের সেরা ১০ টি ফ্রী ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে।

    Reply
  23. বর্তমান এই যুগে আমরা অনলাইন নির্ভর।অনলাইনে শিক্ষা অর্জনটা গুরুত্বপূর্ণ ভাবে নানান দিকের দুয়ার খুলেছে, অনলাইনে লেখাপড়ার জন্য ছাত্রছাত্রীরা যেমন তারা যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞানার্জন শিখছে তেমনি তার পাশাপাশি অনলাইনে বিভিন্ন চাকুরীর জন্য নিজেদের প্রস্তত করছে।এর জন্য কিছু বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেট প্রদান করা হয়।এটি যেকোনো চাকরিক্ষেত্রে ব্যবহার করা যায়।হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি,ডিউক ইউনিভার্সিটির মতো বড় বড় বিশ্ববিদ্যালয় গুলোর অনলাইন ভিত্তিক কোর্সের মাধ্যমে সহজেই নিজের অভিজ্ঞতা বাড়ানো যায়।বাংলাদেশের ১০ মিনিট স্কুল ও ভালো করছে।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।এই আর্টিকেলে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য ও বিস্তারিত সুন্দর করে গুছিয়ে লেখক লিখেছেন,ধন্যবাদ লেখককে।

    Reply
  24. বর্তমান যুগে অনলাইনের মাধ্যমে মানুষ ঘরে বসে সব কিছু করতে পারছে। অনলাইনের মাধ্যমে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারছে।উপরের আর্টিকেলটিতে বাংলাদেশের সেরা দশটি ফ্রি ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে ।আর্টিকেলটি অত্যন্ত সহায়ক যারা অনলাইনে পড়াশোনা করে তাদের জন্য।

    Reply
  25. অনলাইন অধ্যয়ন নমনীয়তা প্রদান করে, যা শিক্ষার্থীদের যেকোন সময় যেকোন স্থান থেকে পাঠ্যক্রম সামগ্রী এবং বক্তৃতা অ্যাক্সেস করতে দেয়। এটি মাল্টিমিডিয়া বিষয়বস্তু এবং ইন্টারেক্টিভ সরঞ্জাম সহ বিভিন্ন শিক্ষার শৈলী পূরণ করে। যাইহোক, ট্র্যাকে থাকার জন্য স্ব-শৃঙ্খলা এবং সময় ব্যবস্থাপনার দক্ষতা প্রয়োজন। ভার্চুয়াল প্রকৃতি কখনও কখনও ঐতিহ্যগত ক্লাসরুম সেটিংসের তুলনায় বিচ্ছিন্নতার অনুভূতির দিকে নিয়ে যেতে পারে।

    Reply
  26. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। অসংখ্য চ্যানেল ও কোর্সে এর ভিড়ে আমরা অনেক সময় সঠিক কোর্স খুঁজে পাইনা। এই আর্টিকেলটিতে বিভিন্ন বিষয়ের উপর খুব জনপ্রিয় কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করা হয়েছে, যা আমাদের অনলাইনে বিষয়ভিত্তিক অনেক জ্ঞান বৃদ্ধি করবে।

    Reply
  27. অনলাইনে পড়াশোনার ক্ষেত্রে এতো গুলো ফ্রী ওয়েবসাইট আছে আগে জানতামই না। ধন্যবাদ রাইটারকে।

    Reply
  28. ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞান প্রসারিত করতে পারি।অনলাইনের মাধ্যমে আমরা অনেক কিছুর উপর কোর্স করে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারি ।অসংখ্য স্টুডেন্ট একাডেমিক কোর্স শেষ করে চাকরির সুযোগ পাচ্ছে।বিজনেস এন্ড ইকনোমিকস, ল্যাংগুয়েজ এন্ড লিটারেচার, ম্যাথমেটিকস, ফিলোসফি এন্ড রিজিওন, সোস্যাল স্টাডিজ, টিচিং এন্ড এডুকেশন সহ থাকছে আরো অসংখ্য বিষয়ে জ্ঞানার্জনের সু্যোগ ।উক্ত কন্টেন্টে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ফ্রি ওয়েবসাইটের সুবিধা করা হয়েছে। লেখককে অনেক ধন্যবাদ এই ধরনের আর্টিকেল লেখার জন্য।

    Reply
  29. বর্তমানে এই ডিজিটাল যুগে অনলাইনে বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি শিক্ষা ব্যবস্থায় ও অনলাইনে অধ্যায়নের সুযোগ তৈরি হয়েছে। বিশ্বের বিভিন্ন ভালো ভালো ইউনিভার্সিটি গুলো এখন বিভিন্ন বিষয়ের উপর ফ্রি ওয়েবসাইট চালু করেছে।বাংলাদেশ ও এখন অনলাইনে বিনামূল্যে শিক্ষার অনেক ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে আমরা আমাদের জ্ঞানের প্রসারতা আরও বৃদ্ধি করতে পারব। আসলে অনলাইনে বিনামূল্যে ডিগ্রি অর্জন করা যায় এই কন্টেন্টি না পড়লে আমি জানতে পারতাম না।উক্ত কন্টেন্ট এ লেখক বাংলাদেশের কতগুলো ফ্রি শিক্ষার ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছেন যা সকলের জন্য উপকারী হবে বলে আমি মনে করি। ধন্যবাদ লেখককে বিষয়টি সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  30. যা কিছু শিখছি তা একমাত্র আল্লাহর দেয়া অনুগ্রহ। আর সেই আল্লাহর অনুগ্রহ যদি আমরা বর্ননা করি তাহলে ৭ সমূদ্র যদি কালি হয় এবং সমগ্র জাহানের গাছ-গাছালি যদি কলম হয় তাহলেও আল্লাহর অনুগ্রহ লিখে শেষ করা যাবে না। তাহলে কি বুঝতে পারছি?

    Reply
  31. বর্তমানের এই অনলাইন যুগে আমরা সবাই ঘরে বসে অনেক বিষয়ে অনেক কিছু শিখতে পারছি। বিশেষ করে google এবং youtube ব্যবহার করে আমরা বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন বড় বড় ইউনিভার্সিটির বিভিন্ন বিষয় ভিত্তিক কোর্সগুলো করতে পারছি। এই কোর্সগুলো বেশিরভাগই ফ্রি এবং কোর্স সম্পূর্ণ করার পরে ভেরিফাইড সার্টিফিকেট দেয়া হয়। তাই একাডেমিক গণ্ডি পার হয়ে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে চাইলে প্রতিটা শিক্ষার্থীর উচিত এই ওয়েবসাইট ভিত্তিক ডিগ্রীগুলো অর্জন করা। এই সার্টিফিকেট গুলো চাকরির ক্ষেত্রেও প্রধান করা যাবে। উপরোক্ত কনটেন্টিতে এই বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করা হয়েছে এবং বিশ্বের ১১ টি ওয়েবসাইটের বর্ণনা করা হয়েছে যা শিক্ষার্থীদের খুবই উপকারে আসবে ইনশাআল্লাহ।

    Reply
  32. অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব। এই আর্টিকেলটিতে এমন দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।যারা অনলাইনের মাধ্যমে সার্টিফিকেট অর্জন করতে চায় তাদের এই আর্টিকেলটি পড়া উচিত। এই আর্টিকেলটি অনেক উপকারী। লেখককে অনেক ধন্যবাদ ।এত গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া জন্য। আমার মত অনেকে ই আছে যারা এই তথ্য গুলো জাননা।যাএই আর্টিকেল থেকে জানলাম। ধন্যবাদ।

    Reply
  33. অনলাইনে পড়াশোনা এখন খুব জনপ্রিয় এবং কার্যকর একটি মাধ্যম হয়ে উঠেছে। ইন্টারনেটের সুবিধা ব্যবহার করে আপনি বিভিন্ন বিষয়ের উপর পড়াশোনা করতে পারেন, যা সময় এবং স্থান নির্বিশেষে সম্ভব। বিজনেস এন্ড ইকনোমিকস, ল্যাংগুয়েজ এন্ড লিটারেচার, ম্যাথমেটিকস, ফিলোসফি এন্ড রিজিওন, সোস্যাল স্টাডিজ, টিচিং এন্ড এডুকেশন সহ থাকছে আরো অসংখ্য বিষয়ে জ্ঞানার্জনের সু্যোগ | অনলাইনে পড়াশোনা কার্যকর করতে উপরে উল্লেখিত কৌশলগুলো অনুসরণ করুন এবং আপনার পছন্দের প্ল্যাটফর্ম থেকে কোর্স নির্বাচন করুন। এতে আপনি নিজের জ্ঞান এবং দক্ষতা উন্নত করতে পারবেন।

    Reply
  34. বর্তমানে অনলাইনের মাধ্যমে পৃথিবীর যেকোন প্রান্তে থেকে যেকোন কাজ শিখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে ঘরে বসে পড়াশোনা করা সম্ভব ।বর্তমানে ডিজিটাল যুগে অনলাইনের মাধ্যমে বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি শিক্ষা ব্যবস্থা ও অনলাইনে অধ্যয়নের সুযোগ তৈরি হয়েছে। উক্ত কনটেন্ট এ লেখক বাংলাদেশের কতগুলো অনলাইনে ফ্রি শিক্ষার ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করেছে যা সকলের জন্য অনেক উপকারী ধন্যবাদ লেখক কে এত সুন্দর কন্টেনটি তৈরি করার জন্য।

    Reply
  35. বর্তমান এই যুগে আমরা অনলাইন নির্ভর।বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে শেখা যাচ্ছে।এই আর্টিকেলটিতে বিভিন্ন বিষয়ের উপর খুব জনপ্রিয় কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করা হয়েছে, যা আমাদের অনলাইনে বিষয়ভিত্তিক অনেক জ্ঞান বৃদ্ধি করবে।

    Reply
  36. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম রয়েছে, যেমন ১০ মিনিট স্কুল। গুগল ও ইউটিউবের মাধ্যমে জ্ঞান অর্জনের সুযোগ বাড়ছে, তবে বিষয়ভিত্তিক কোর্স ঘরে বসে একাডেমিক জ্ঞান বাড়াতে সহায়ক। আন্তর্জাতিকভাবে জনপ্রিয় ১০+ প্ল্যাটফর্মে বিনামূল্যে কোর্সভিত্তিক শিক্ষা নেওয়া যায়।

    Reply
  37. বর্তমান এই যুগে আমরা অনলাইন নির্ভর।বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে শেখা যাচ্ছে।এই আর্টিকেলটিতে বিভিন্ন বিষয়ের উপর খুব জনপ্রিয় কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করা হয়েছে, যা আমাদের অনলাইনে বিষয়ভিত্তিক অনেক জ্ঞান বৃদ্ধি করবে।

    Reply
  38. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। তাছাড়া অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট পড়ার মাধ্যমে আরো অনেক কিছু সম্পর্কে বিস্তারিত জানা যাবে। ওপরের কন্টেনটি আমাদের সবার জন্য অনেক উপকারী। লেখককে অসংখ ধন্যবাদ এমন একটি কনটেন্ট সবার মাঝে নিয়ে আসার জন্য।

    Reply
  39. অনলাইনে পড়াশোনা করার জন্য বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যার বিভিন্ন বিষয়ে এবং শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য উপযোগী।গুগল এবং ইউটিউব এর বদলাতে আমাদের তথ্য জ্ঞান অর্জনেরপরিধি দিন দিন বেড়েই চলছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যেগুলোর মাধ্যমে ঘরে বসে একাডেমিক জ্ঞান অর্জন করা যায় যেমন বাংলাদেশের ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে।এছাড়া অনলাইনে পড়াশোনা করার জন্য বিভিন্ন ওয়েবসাইট রয়েছে। অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট শিরোনামে আর্টিকেলটি বিভিন্ন ওয়েবসাইটে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  40. কথায় আছে, শিক্ষাই জাতির মেরুদন্ড। যে জাতি যতো বেশি সুশিক্ষিত সে জাতি ততো বেশি উন্নত। বর্তমান প্রযুক্তির যুগে সারা বিশ্বে ঘরে বসে মানুষ অনলাইনে স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করছে। বাংলাদেশ ও এর ব্যতিক্রম নয়। অনলাইনে পড়াশোনা করার সেরা কিছু ওয়েবসাইট রয়েছে। যেমন-হার্ভার্ড ইউনিভার্সিটি ফ্রী অনলাইন ডিগ্রি এবং কোর্স, এডএক্স, লিন্ডা, ও ইউডেমি ইত্যাদি। তাই আমাদের দেশের ছেলেমেয়েদের উচিত ঘরে বসে অনলাইনে বাজে কাজে সময় নষ্ট না করে জ্ঞান অর্জন করা।

    Reply
  41. বর্তমান যুগ প্রযুক্তি নির্ভর যুগ। এ যুগে অনলাইনের মাধ্যমে পৃথিবীর যেকোন প্রান্তে থেকে যেকোন কাজ শিখা সম্ভব।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষ্যযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো ঘরে বসেই আমরা ফ্রিতে সম্পন্ন করতে পারি এবং পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয় গুলো থেকে সার্টিফিকেটও নিতে পারি। এ আর্টিকেলটিতে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি) সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ধন্যবাদ লেখককে। এ আর্টিকেলটি পড়ে সবাই উপকৃত হবে।

    Reply
  42. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তবে ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।মজার ব্যাপার হচ্ছে, বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে বিনামূল্যে শেখানো হচ্ছে যার মূল লক্ষ্যই হল বিশ্বের যেকোনো প্রান্ত থেকে সবার জন্য ওয়ার্ল্ড ক্লাস এডুকেশন নিশ্চিত করা।উক্ত আর্টিকেলটিতে খুবই জনপ্রিয় কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করা হয়েছে, যা আমাদের অনলাইনে বিষয়ভিত্তিক জ্ঞান বৃদ্ধি করবে।

    Reply
  43. অনলাইনে পড়াশোনা এখন খুব জনপ্রিয় এবং কার্যকর একটি মাধ্যম হয়ে উঠেছে। ইন্টারনেটের সুবিধা ব্যবহার করে আপনি বিভিন্ন বিষয়ের উপর পড়াশোনা করতে পারেন, যা সময় এবং স্থান নির্বিশেষে সম্ভব।যারা আইনি পরাশোনা করতে চান তাদের জন্য এই কন্টেন্টি অনেক প্রয়োজনীয়

    Reply
  44. একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় ক্লাসে উপস্থিত হয়ে করা সম্ভব নয়। এখন এই বর্তমান সময়ে ই -লার্নিং প্লাটফর্ম গুলো শেখার জন্য একটা মাধ্যম। নিচের লিংকে কিভাবে আপনি যোগ্যতা আারও বাড়াতে পারেন অনলাইন কোর্স এর মাধ্যমে এটাই বুঝানো হয়েছে।

    Reply
  45. বর্তমান সময়ে অনলাইনে পড়াশোনা এখন খুব জনপ্রিয় এবং কার্যকর একটি মাধ্যম । ইন্টারনেটের সুবিধা ব্যবহার করে আপনি বিভিন্ন বিষয়ের উপর পড়াশোনা করতে পারেন, যা সময় এবং স্থান নির্বিশেষে সম্ভব। অনলাইনে পড়াশোনা কার্যকর করতে উপরে উল্লেখিত কৌশলগুলো অনুসরণ করুন এবং আপনার পছন্দের প্ল্যাটফর্ম থেকে কোর্স নির্বাচন করুন। এতে আপনি নিজের জ্ঞান এবং দক্ষতা উন্নত করতে পারবেন। যারা অনলাইনে পড়াশোনা করতে চান তাদের জন্য এই কন্টেন্টি অনেক প্রয়োজনীয়

    Reply
    • প্রযুক্তি নির্ভর এই যুগে অনলাইন মানুষের জীবন যাত্রাকে অনেক সহজ করে দিয়েছে।অনলাইনে পড়াশোনা করার জন্য বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন কোর্স করার সুযোগ পাচ্ছি।
      অনলাইনে পড়াশোনার জন্য এই আর্টিকেলে ১০ টি ফ্রি ওয়েবসাইট নিয়ে আলোচনা করা হয়েছে যেগুলোর মাধ্যমে কোন কোন বিশ্ববিদ্যালয়ে কি কি ফ্রী কোর্স রয়েছে তা জানা যায়।

      Reply
  46. অনলাইন শিক্ষার ক্রমবর্ধমান চাহিদা বেরেই চলেছে পাশাপাশি অনলাইন শিক্ষাদানেরও জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। গুগল এবং ইউটিউবের জন্য এই কার্যকর অনলাইন শিক্ষণ কোর্সগুলো সহজলভ্য হয়ে উঠেছে। এই শিক্ষন এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো বিনামূল্যে বিষয় ভিত্তিক কোর্সগুলো করা যায়। এই আর্টিকেলে আমরা অনলাইন শিক্ষা প্রদান করে এমন ১০টি কার্যকরী প্লাটফর্ম সম্পর্কে জানতে পারবো। যা শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী হবে।

    Reply
  47. বর্তমান ডিজাটালাইজেশনের যুগে অনলাইন শিক্ষা ব্যাপক জনপ্রিয়তা অরঅর্জন করেছে।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, আমরা নীচে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছি।

    গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    বাংলাদেশে ১০টি অনলাইন শিক্ষার কার্যকরি প্লাটফর্ম সম্পর্কে বিস্তারিত ধারণা দিতে আজ আপনাদের সামনে কন্টেন্টটি উপস্থাপন করলাম।

    Reply
  48. বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে।এ কন্টেন্টটিতে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি) সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।লেখককে ধন্যবাদ এত সুন্দর একটি কন্টেন্ট লিখার জন্য।

    Reply
  49. বর্তমানে ঘরে বসে অনলাইনের মাধ্যমে জ্ঞান অর্জন করার সুযোগ রয়েছে।এটি একটি জনপ্রিয় মাধ্যম হিসেবে দাঁড়িয়েছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষ্যযুক্ত।আর্টিকেলটিতে বিভিন্ন বিষয়ের উপর খুব জনপ্রিয় কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করা হয়েছে, যা আমাদের অনলাইনে বিষয়ভিত্তিক অনেক জ্ঞান বৃদ্ধি করবে।লেখককে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কন্টেন আমাদের মাঝে তুলে ধরার জন্য।

    Reply
  50. বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়। প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।

    Reply
  51. বর্তমান তথ্য প্রযুক্তির যুগে গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে শেখা যাচ্ছে।এই আর্টিকেলটিতে বিভিন্ন বিষয়ের উপর খুব জনপ্রিয় কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করা হয়েছে, যা আমাদের অনলাইনে বিষয়ভিত্তিক অনেক জ্ঞান বৃদ্ধি করবে।উক্ত কন্টেন্টে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ফ্রি ওয়েবসাইটের কথা উল্লেখ করা হয়েছে।

    Reply
  52. নিজের শিক্ষার উন্নতির জন্য অনেক শিক্ষার্থী অনলাইন কোর্স করতে চাই। কিন্তু, বুঝতে পারে না যে, কোন ওয়েবসাইটটি তার জন্য ভালো হবে। এই কনটেন্টটি এই সমস্যার সমাধান।পড়াশোনার জন্য সেরা দশটি ওয়েবসাইট (ফ্রি) এর কথা বলা হয়েছে এই কনটেন্টে।এই কনটেন্টে প্রতিটি ওয়েবসাইটের বিভিন্ন বিষয়গুলো ভিন্ন ভিন্ন স্তর দ্বারা তুলে ধরা হয়েছে। এই প্রয়োজনীয় কনটেন্ট টি লেখার জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  53. আসসালামু আলাইকুম, বর্তমান প্রযুক্তির উৎকর্ষতার একটি উল্লেখযোগ্য দিক হচ্ছে অনলাইনে পড়াশোনা। আপনি একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় ক্লাসে উপস্থিত হয়ে করা সম্ভব নয়। এখন এই বর্তমান সময়ে ই -লার্নিং প্লাটফর্ম গুলো শেখার জন্য একটা মাধ্যম। নিচের লিংকে কিভাবে আপনি যোগ্যতা আারও বাড়াতে পারেন অনলাইন কোর্স এর মাধ্যমে এটাই বুঝানো হয়েছে এবং পড়াশোনার জন্য সেরা দশটি ওয়েবসাইট (ফ্রি) এর কথা বলা হয়েছে এই কনটেন্টে।এই কনটেন্টে প্রতিটি ওয়েবসাইটের বিভিন্ন বিষয়গুলো ভিন্ন ভিন্ন স্তর দ্বারা তুলে ধরা হয়েছে। এই প্রয়োজনীয় কনটেন্ট টি লেখার জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।আপনারা পড়তে পারেন 👎

    Reply
  54. বর্তমান তথ্য প্রযুক্তির যুগে বিশ্ব যেন হাতের মুঠোয় চলে এসেছে। এরই ধারাবাহিকতায় আমরা আজকে ঘরে বসেই অনলাইন ব্যবহার করে ক্ষুদ্র ক্ষুদ্র আয়সহ পড়াশুনার মতো গুরুত্বপূর্ণ কোর্স বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে সম্পন্ন করতে পারছি।উপরোক্ত আর্টিকেলটি অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত তথ্যসমূহ তুলে ধরা হয়েছে। যা পড়ে অনেক অজানা বিষয় জ্ঞান অর্জন হবে এবং অনেকেই উপকৃত হবেন ইনশাআল্লাহ।

    Reply
  55. আমাদের মধ্যে অনেকেই আছে দেশে পড়ালেখা শেষ করে, টাকার অভাবে বাইরের দেশে গিয়ে লেখাপড়া করা সম্ভব হয় না।
    তাদের জন্য বর্তমান অনলাইন প্লাটফর্ম টা অনেক উপকারী।
    তারা ইচ্ছে করলে দেশে বসে অনলাইনের মাধ্যমে ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়ে, সার্টিফিকেট অর্জন কর পারে।
    আর তাই এত সুন্দর একটি কনটেন্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য।
    না জানা তথ্যগুলোকে আমাদের কাছে তুলে ধরার জন্য লেখককে অনেক ধন্যবাদ।
    এটি পড়ে অনেক কিছু জানতে পারলাম আশা করি আপনারা উপকৃত হবেন ইনশাআল্লাহ।

    Reply
  56. বর্তমান যুগ প্রযুক্তি নির্ভর। প্রযুক্তির সহায়তায় আমরা ঘরে বসে অনেক কিছু অর্জন করতে পারি ।তার মধ্যে শিক্ষা অন্যতম। অনেক ওয়েবসাইট আছে যেগুলো আমরা ঘরে বসে অনায়াসে কোর্স করতে পারি এবং সার্টিফিকেট নিতে পারি সেটা দেশি-বিদেশি প্ল্যাটফর্ম থেকে। প্রয়োজনে এই সার্টিফিকেট গুলো আমরা চাকরির ক্ষেত্রেও ব্যবহার করতে পারি। উক্ত আর্টিকেলটিতে অনলাইনে কোর্স করার কিছু ওয়েবসাইট উল্লেখ করা হয়েছে ।আমরা যারা কোর্স করতে আগ্রহী বা ডিগ্রি অর্জন করতে চাই তাদের জন্য আর্টিকেলটি বেশি গুরুত্বপূর্ণ্।

    Reply
  57. নতুন প্রযুক্তির উদ্ভাবন এবং ইন্টারনেট সুবিধার কারণে শ্রেণিকক্ষের বিকল্প হিসেবে অনলাইন প্ল্যাটফর্ম যেন বিশ্বব্যাপী শিক্ষার্থীদের জন্য আশীর্বাদ হয়ে এসেছে। ক্যারিয়ারে নতুন নতুন দক্ষতা অর্জন থেকে শখ পূরণ; সব ক্ষেত্রেই বিশেষজ্ঞদের কাছ থেকে শেখার বিষয়টি অনেক সহজ করে দিয়েছে অনলাইন প্ল্যাটফর্মের বিভিন্ন কোর্স। লেখককে ধন্যবাদ জানাই অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ টি ওয়েবসাইট (ফ্রি) শেয়ার করার জন্য।

    Reply
  58. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  59. বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও।বর্তমানে প্রযুক্তির ব্যবহার করে ইচ্ছে করলে দেশে বসে অনলাইনের মাধ্যমে ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়ে,পড়াশোনা করে সার্টিফিকেট অর্জন করতে পারি। আর তাই লেখক কন্টেন্ট এ ১০ টি প্লাটফর্ম এর কথা বলেছেন যা সম্পুর্ণ ফ্। লেখক কে অনেক ধন্যবাদ এই উপকারী কন্টেন্ট লেখার জন্য এটা আমাদের শিক্ষার্থী ভাই বোনদের উপকারে আসবে ইংশাআল্লাহ।

    Reply
  60. অনলাইনে এখন খুব সহজে এবং স্বল্প সময়ে পছন্দ মতো বিষয়ে ধারণা নেয়া যায়। কলম-কাগজ ভিত্তিক শিক্ষা থেকে অনলাইন শিক্ষার এই দৃষ্টান্ত পরিবর্তনের প্রধান কারণ হিসেবে ডিজিটালাইজেশনকে বিবেচনা করা যেতে পারে। ইন্টারনেটে প্রচুর ওয়েবসাইট রয়েছে যা বিদ্যমান শিক্ষাব্যবস্থার জ্ঞানের শূন্যতা সহজেই পূরণ করছে।

    Reply
  61. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা জন্য লেখককে ধন্যবাদ

    Reply
  62. সভ্যতার অগ্রগতির সাথে মিল রেখে এগিয়ে যাচ্ছে দেশের শিক্ষা ব্যবস্থা। প্রযুক্তির সাথে বর্তমানে সবাই কম বেশি পরিচিত। শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি অনলাইন ও জ্ঞান অর্জনের একটি জনপ্রিয় মাধ্যম।

    Reply
  63. বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।

    Reply
  64. বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে আমাদের কে প্রতিনিয়ত জ্ঞান অর্জন করতে হয়।
    এ জ্ঞান অর্জনের জন্য শুধু বইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না, প্রয়োজন অনলাইন ভিত্তিক পড়াশোনা করা। অনলাইন ভিত্তিক পড়াশোনার জন্য আমাদের দেশ সহ দেশের বাহিরে বেশ কিছু জনপ্রিয় মাধ্যম রয়েছে।

    Reply
  65. ডিজিটাল যুগের পড়াশোনাও ডিজিটাল হবে এটাই স্বাভাবিক। বর্তমান যুগ প্রযুক্তি নির্রভর হওয়ার সুবাদে অন্যান্য সুযোগ সুবিধার মতো পড়াশোনাও এখন দোরগোড়ায় পেয়ে যাচ্ছি। এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলোর মাধ্যমে অনায়সে ঘরে বসে কোর্স করতে পারি সম্পূর্ণ বিনামূল্যে এবং সার্টিফিকেট অর্জন করতে পারি। যা আমাদের দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে এবং চাকরি ,ব্যবসা সহ নানা ধরনের কাজে ব্যবহার করতে পারবো । এই আর্টিকেলে ১০টি পড়াশোনা করার ওয়েবসাইট এর কথা বলা হয়েছে যা আমাদের জন্য অনেক বেশি উপকারী ভূমিকা পালন করবে। কন্টেন্ট লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  66. কথায় আছে ইচ্ছা থাকলে উপায় হয়। বর্তমান ডিজিটাল যুগে তো এই বাক্য পুরোপুরি বাস্তবতায় পরিণত হয়েছে। এখন একজন ইচ্ছা করলে ই কষ্ট করে দূরে গিয়ে টাকা খরচ না করে ঘরে বসে অনলাইনে বিনা মূল্যে নামিদামি বিশ্ববিদ্যালয়ের অধীনে কোর্স করে জ্ঞান অর্জন এর পাশাপাশি সার্টিফিকেট পেতে পারে। এর চেয়ে বড় সুবিধা আর কি চাই। এ বিষয়ে বিস্তারিত জানতে ও বুঝতে কনটেন্ট টি পড়ুন।

    Reply
  67. বাংলাদেশে অনলাইন শিক্ষার প্রস্তুতি বেড়ে চলছে যার মধ্যে গুগল এবং ইউটিউব অগ্রগতিতে প্রধান ভূমিকা রয়েছে। এই প্লাটফর্মগুলির মাধ্যমে প্রায় সমস্ত বিষয়ের কোর্স অনলাইনে অনুপ্রাণিত পরিচালনা করা হচ্ছে, যা একজন শিক্ষার্থীর জন্য বিনামূল্যে পাঠক্রম অনুসরণ করার সুযোগ প্রদান করে। উল্লিখিত ওয়েবসাইটগুলি দ্বারা প্রদত্ত শিক্ষা উচ্চমানের একাডেমিক জ্ঞান উন্নতির মাধ্যমে দেশের জনগণের জ্ঞান প্রসারে অবদান রাখছে। এমন গুরুত্বপূর্ন কনটেন্ট এর জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  68. Whether you’re a student or a professional, there are certain knowledge and specialized training courses that may not always be feasible to attend in person. In today’s era, we all aspire to be part of the awe-inspiring realm of technology. To brush up our academic knowledge from the comfort of home and further extend our expertise, numerous e-learning platforms have emerged. There are 10 free online learning mediums mentioned in the content:

    Reply
  69. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।এর চেয়ে বড় সুবিধা আর কি চাই। এ বিষয়ে বিস্তারিত জানতে ও বুঝতে কনটেন্ট টি পড়ুন।

    Reply
  70. এখন অনলাইনের যুগে ঘরে বসেই পড়াশোনা করা যাচ্ছে।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের জ্ঞান বাড়ানো যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি পড়লে এই সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে।এই আর্টিকেলটি স্টুডেন্টদের জন্য অনেক উপকারী। লেখককে ধন্যবাদ।

    Reply
  71. দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষার শেষ নেই। আর তা যদি হয় অনলাইনে তাহলে তো কাজে লাগিয়ে খুব ভালো ফলাফল পাওয়া সম্ভব।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি) নিয়ে লেখাটিতে আলোচনা করা হয়েছে। লেখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সবার জন‍্য। পড়লে আপনারও উপকারে আসতে পারে।

    Reply
  72. দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষার শেষ নেই। আর তা যদি হয় অনলাইনে তাহলে তো কাজে লাগিয়ে খুব ভালো ফলাফল পাওয়া সম্ভব। লেখাটি পড়ে দেখবেন আপনারও উপকারে আসতে পারে।

    Reply
  73. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। সবাই একন্টেনটি পড়ে উপকৃত হবেন আমরা ঘরে বসে অনেক গুলো কোর্স করতে পারি চলুন কন্টেন্টটি পড়ে জেনে নি।

    Reply
  74. প্রযুক্তির উন্নয়নে পড়ালেখা এখন একটি নির্দিষ্ট গন্ডির মধ‍্যে সীমাবদ্ধ নেই। এটি এখন সার্বজনীন ও বিশ্বব‍্যপী ছড়িয়ে পড়ছে। অনলাইন ভিত্তিক একাডেমিক কোর্স এখন অত‍্যন্ত জনপ্রিয় হয়ে উঠছে। অনলাইনের মাধ‍্যমে বিশ্বের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ে কোর্স করার সূযোগ তৈরী হয়েছে। এই কন্টেন্ট টিতে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশাকরি এটি শিক্ষার্থীদের ভালো গাইড লাইন হবে।

    Reply
  75. আসসালামু আলাইকুম,
    অনলাইন শিক্ষা বর্তমানে মানুষকে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে দিতে পারে। যদি কোনো মানুষের অদম্য আগ্রহ থাকে। বিশ্বের বড়ো বড়ো বিশ্ববিদ্যালয় থেকে ফ্রী অথবা নাম মাত্র মুল্যে অনলাইন কোর্স করে সার্টিফিকেট অর্জন করা সম্ভব। কাজেই আমাদের উচিত এই অনলাইন সেবাগুলো কাজে লাগিয়ে নিজেকে সাফল্যমন্ডিত করা।সেজন্য এই অনলাইন সেবাগুলো সম্পর্কে সঠিকভাবে জানা প্রয়োজন। আলহামদুলিল্লাহ লেখক এই কন্টেন্টটিতে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েব সাইট সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেছেন, যা আমাদের জন্য খুব উপকারী ভুমিকা রাখবে, ইনশাআল্লাহ।

    Reply
  76. আধুনিক, যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও জ্ঞান অর্জন করা। সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আমরা অনেক কিছু করতে পারবো। বতর্মানে ঘরে বসে আমরা অনেক কিছু শিক্ষতে পারি।

    Reply
  77. অনলাইন পড়াশোনা হলো এমন একটি শিক্ষাব্যবস্থা যেখানে শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন কোর্স এবং শিক্ষা উপকরণে অ্যাক্সেস পায়। এটি সাধারণত ভার্চুয়াল ক্লাসরুম, ভিডিও লেকচার, ই-লানিং প্ল্যাটফর্ম এবং অনলাইন পরীক্ষার মাধ্যমে পরিচালিত হয়।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের জ্ঞান বাড়ানো যায়।উপরের আর্টিকেলে বাংলাদেশের সেরা ১০ টি ফ্রী ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে।

    Reply
  78. বিশ্বায়নের এই যুগে পুরো পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয়। যে কেউ চাইলে ঘরে বসে জ্ঞান অর্জন করতে পারে। উন্নত দেশের যে সব বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা আমাদের জন্য স্বপ্ন ছিল, সেইসব বিশ্ববিদ্যালয়ে ঘরে বসে আমরা অনলাইনে কোর্স করতে পারছি।অনেক কিছু শিখতে পারছি।চাকুরির পড়াশোনা ও এখন অনলাইনে করা যাচ্ছে। অনলাইন ভিত্তিক ক্লাসগুলো এখন অনেক জনপ্রিয়তা পাচ্ছে। বিশ্বের বড় বড় অনলাইন ভিত্তিক ক্লাসগুলো ফ্রী করাচ্ছে। এর ফলে অনেকে উপকৃত হচ্ছে।

    Reply
  79. বর্তমান অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনা ও জ্ঞান অর্জন করা। ইন্টারনেটের মাধ্যমে সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। এই আর্টিকেলটিতে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইটের কথা বলা হয়েছে যেখান থেকে ঘরে বসেই বিনামূল্যে বিশ্বের নামকরা প্রতিষ্ঠান থেকে অনেক গুরুত্বপূর্ণ কোর্স করা যেতে পারে। আশাকরি এটি শিক্ষার্থীদের জন্য ভালো গাইডলাইন হবে এবং তারা উপকৃত হবে

    Reply
  80. শেখার কোন শেষ নেই । অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব।এই আর্টিকেলে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য ও বিস্তারিত সুন্দর করে গুছিয়ে লেখক লিখেছেন,ধন্যবাদ লেখককে।

    Reply
  81. বাংলাদেশে শীর্ষ স্থানীয় কিছু তরুণ উদ্যোক্তাদের দ্বারা শুরু করা ১১ টি ফ্রী অনলাইন শিক্ষামূলক ওয়েবসাইট রয়েছে। যাদের ই লার্নিং প্ল্যাটফর্ম অ্যাপগুলি সার্বক্ষণিক প্রচার করছে ।বর্তমানে অনলাইন যুগের ঘরে বসেই প্রযুক্তির বদৌলতে নামকরা বিশ্ববিদ্যালয়ে একাডেমিক শিক্ষা এবং বিভিন্ন বিষয় সম্পর্কে দ্রুত জ্ঞান অর্জন করা যায। বাংলাদেশে টেন মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে এই লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে যেখানে আপনি বিনামূল্যে কোর্স ভিত্তিক জ্ঞান অর্জন করতে পারেন। বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের সাথে এক জোট হয়ে প্রায় ১০০ টির মত কোর্স নিজেদের সাইটে যুক্ত করেছে কোর্সেরা।

    Reply
  82. বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে।হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি,ডিউক ইউনিভার্সিটির মতো বড় বড় বিশ্ববিদ্যালয় গুলোর অনলাইন ভিত্তিক কোর্সগুলো করার মাধ্যমে সহজেই নিজের অভিজ্ঞতা বাড়ানো যায়।এই আর্টিকেলটিতে এমন দশটি ওয়েবসাইট সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।

    Reply
  83. দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষাজীবন। সারা বিশ্বে অনলাইন শিক্ষার প্রস্তুতি বেড়ে চলছে যার মধ্যে গুগল এবং ইউটিউব অগ্রগতিতে প্রধান ভূমিকা রয়েছে। এই প্লাটফর্মগুলির মাধ্যমে প্রায় সকল বিষয়ের কোর্স অনলাইনের মাধ্যমে পরিচালনা করা হচ্ছে, যা একজন শিক্ষার্থীর জন্য ঘরে বসে বিনামূল্যে পাঠক্রম অনুসরণ করার সুযোগ প্রদান করে।

    অনলাইনে পড়াশোনা করার সেরা এই ১০ টি ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ করে দেওয়ার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  84. বর্তমান প্রযুক্তির এতটা আগ্রগতি হয়েছে যে আমরা চাইলে এখন ঘরে বসেই বিশ্বসেরা ইউনিভারসিটি গুলো থেকে সার্টিফিকেট অর্জন করতে পারি। বাংলাদেশে শীর্ষ স্থানীয় কিছু তরুণ উদ্যোক্তাদের এক সাহসী উদ্যোগ এর মাধ্যমে আমরা বেশ কিছু অনলাইন প্লাটফর্ম পেয়েছি। বাংলাদেশে টেন মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে এই লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে যেখানে আপনি বিনামূল্যে কোর্স ভিত্তিক জ্ঞান অর্জন করতে পারেন। বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের সাথে এক জোট হয়ে প্রায় ১০০ টির মত কোর্স নিজেদের সাইটে যুক্ত করেছে কোর্সটিতে। এছাড়াও এই কনটেন্টটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় কিছু অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা হয়েছে। আশা করি কনটেন্টটি পড়ার মাধ্যমে অনেক উপকার পাওয়া যাবে।

    Reply
  85. বিশ্বায়নের এই যুগে পুরো পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয় চলে এসেছে। যার বদৌলতে শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন কোর্স কমপ্লিট করে জ্ঞান অর্জন করছে । এটি সাধারণত ভার্চুয়াল ক্লাসরুম, ভিডিও লেকচার, ই-লানিং প্ল্যাটফর্ম এবং অনলাইন পরীক্ষার মাধ্যমে পরিচালিত হয় এবং যেগুলো অধিকাংশ ই বিনামূল্যে।হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি,ডিউক ইউনিভার্সিটির মতো বড় বড় বিশ্ববিদ্যালয় গুলোর অনলাইন ভিত্তিক কোর্সগুলো করার মাধ্যমে সহজেই নিজের অভিজ্ঞতা বাড়ানো যায়।বাংলাদেশে ও ১১ টি ফ্রী অনলাইন শিক্ষামূলক ওয়েবসাইট রয়েছে। টেন মিনিট স্কুল এর মধ্যে অন্যতম।অনলাইনে পড়াশোনা করার সেরা এই ১০ টি ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ করে দেওয়ার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  86. বর্তমানসময়ে অনলাইনে ক্লাস করে অনেকে অনেকিছু সিটকতে পেরেচে তবেঁ এই সাইট গুলোর নাম অনেকেই জানেনা লেক্কে অনেক দন্ত বাদ এত সুন্দর একটি কনটেন্ট আমাদের সামনে তুলে দরার জন্য

    Reply
  87. জ্ঞানের সীমা ব্যাপক করতে পড়াশোনার বিকল্প নেই। আর তা যদি হয় অনলাইনে তাহলে বিষয়টি আরো সহজ করে দেয় আমাদের। ফ্রি হলে সেটা সবার জন্যই ভালো। লেখককে অনেক ধন্যবাদ এমন একটি কন্টেন্ট লিখার জন্য।

    Reply
  88. এখন আর আগের মত পড়াশোনা শুধু বইয়ের পৃষ্ঠায় সীমাবদ্ধ নেই। তথ্য প্রযুক্তির এই যুগে পড়াশোনা ও এখন অনলাইন ভিত্তিক হয়েছে। যারা ফলে অনেক শিক্ষার্থী এখন অনলাইন এ কোর্স এর মাধ্যমে প্রচুর জ্ঞান অর্জন করছে। এ পোস্ট এ এরকম ১০ টি অনলাইন ভিত্তিক শিক্ষামূলক ওয়েবসাইট এর উল্লেখ করছেন লেখক। হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি,ডিউক ইউনিভার্সিটির মতো বড় বড় বিশ্ববিদ্যালয় গুলোর অনলাইন ভিত্তিক কোর্সের মাধ্যমে সহজেই নিজের অভিজ্ঞতা বাড়ানো যায়।বাংলাদেশের ১০ মিনিট স্কুল ও ভালো করছে।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের সাথে এক জোট হয়ে প্রায় ১০০ টির মত কোর্স নিজেদের সাইটে যুক্ত করেছে।

    কনটেন্টটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় কিছু অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা হয়েছে। তাই যারা অনলাইন থেকে শিখতে আগ্রহী তারা আশা করি কনটেন্টটি পড়ার মাধ্যমে অনেক উপকার পাওয়া পাবে।

    Reply
  89. শেখার কোন শেষ নাই। অনলাইনের মধ্যেমে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে যেকোনো কিছু শেখা সম্ভব। বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট ফ্রি।শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা গেলো।এই আর্টিকেলটি অনেক উপকারী।

    Reply
  90. বর্তমানে অনলাইনের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট থেকে পড়াশোনা করা যায়। কিছু প্ল্যাটফর্মে কোর্স সম্পন্ন করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়,যা চাকরিক্ষেত্রেও ব্যবহার উপযোগী।এখানে ১০টি ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে যার মাধ্যমে অসংখ্য বিষয়ে জ্ঞানার্জন সম্ভব।

    Reply
  91. বর্তমানে অনলাইন হয়ে ওঠেছে শিক্ষাপ্রাঙ্গন।অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট থেকে পড়াশোনা করা যায়, কোর্স করা যায়। বাংলাদেশের এমন অনেক ওয়েবসাইটের সাথে আমরা পরিচিত এবং সেবা ও নিচ্ছি। আন্তর্জাতিক ওয়েবসাইট গুলো সম্পর্কে সবাই জানে না, আমি নিজেও জানি না।
    ধন্যবাদ এরকম একটা কনটেন্ট লিখার জন্য।

    Reply
  92. আলহামদুলিল্লাহ , শিক্ষা ব্যবস্হা এখন শুধু পাঠ্যপুস্তকে বা শিক্ষাপ্রতিষ্ঠানে সীমাবদ্ধ নেই। অনলাইন ভিত্তক শিক্ষাব্যবস্হা চালু হওয়ায় এখন মানুষ ঘরে বসে শিক্ষা গ্রহন করতে পারে এবং সার্টিফিকেট অর্জন করতে পারে। কনটেন্ট টি খুবই গুরুত্বপূর্ণ তথ্যবহুল।আশা করি অনেকেরই উপকারে আসবে।

    Reply
  93. বর্তমানে অনলাইনে পড়াশোনা করার বিষয়টি সবচেয়ে জনপ্রিয়। শিক্ষার্থীরা বিভিন্ন ভাবে অনলাইনে পড়াশোনা করে।এত গুলো ওয়েবসাইটে ফ্রিতে পড়াশোনা করা যায় এটা আগে যানা ছিল না। ধন্যবাদ জানাই লেখককে এত সুন্দর একটি কন্টেন্ট তৈরি করার জন্য।

    Reply
  94. একজন ছাত্র বা একজন পেশাদার , যেই হোন না কেন , আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় ক্লাসে উপস্থিত হয়ে করা সম্ভব নয়। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে । এখন, অনলাইনে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  95. বর্তমানে প্রযুক্তির এই যুগে জ্ঞান অর্জন করা খুবই সহজ। অনলাইনে আমরা অযথাই সময় নষ্ট করি।কিন্তু অনলাইনে আমরা চাইলে সহজেই ফ্রি-তে বিভিন্ন স্কিল অর্জন করতে পারি। এরকমই অনলাইনে জনপ্রিয় অনেক ওয়েবসাইট আছে যেখানে আমরা চাইলে ফ্রি-তে জ্ঞান অর্জন করে নিজেকে যোগ্য বানিয়ে তুলতে পারি। এখানে ফ্রী দশটি ওয়েবসাইট দেওয়া হয়েছে যেখান থেকে আপনি চাইলে সহজেই শিখতে পারবেন।

    Reply
  96. আপনার আর্টিকেলটি খুবই তথ্যবহুল এবং অনুপ্রেরণাদায়ক। বর্তমান ডিজিটাল যুগে অনলাইনের মাধ্যমে শিক্ষা গ্রহণের সুযোগ ও এর উপকারিতা সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। হার্ভার্ড, স্ট্যানফোর্ড, ডিউক ইউনিভার্সিটির মতো শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর অনলাইন কোর্স সম্পর্কে জানা সত্যিই আশ্চর্যজনক। ই-লার্নিং প্ল্যাটফর্মের সুবিধা, সহজলভ্যতা, এবং শিক্ষার প্রচারে এটি যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে তা চমৎকারভাবে তুলে ধরা হয়েছে। এছাড়া বাংলাদেশের শীর্ষস্থানীয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্মগুলোর উল্লেখ বিশেষভাবে উল্লেখযোগ্য। আপনার লেখাটি বর্তমান এবং ভবিষ্যৎ শিক্ষার্থীদের জন্য অত্যন্ত সহায়ক হবে বলে আমি বিশ্বাস করি। আপনার প্রচেষ্টার জন্য ধন্যবাদ।

    Reply
  97. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। এমনকি পড়াশোনাও। বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয় সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে শেখা যাচ্ছে। বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। এই কনটেন্ট এ বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ১০টি অনলাইন শিক্ষা ওয়েবসাইট তথা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য অনেক সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। ধন্যবাদ লেখক কে এমন গুরুত্বপূর্ণ বিষয়টি সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

    Reply

    Reply
  98. আসসালামুআলাইকুম বর্তমান সময়ে অনলাইনে ক্লাস করে শিক্ষার্থীরা অনেক উপকারিতা হচ্ছে। তবে সবাই এই সাইটগুলোর নাম জানেনা। এখানে অনলাইন পড়াশোনা সব সাইটগুলো এক জায়গায় করে দিয়ে অনেক উপকার করেছেন। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করার জন্য লেখককে জানাই ধন্যবাদ।

    Reply
  99. বাংলাদেশ অনেক জনপ্রিয় শিক্ষার ওয়েবসাইট রয়েছে। প্রযুক্তির এই প্রজন্মে, মানুষ এখন ঘরে বসে, বিভিন্ন ওয়েবসাইট থেকে বিষয়ভিত্তিক অনেক কিছু শিখতে পারছে। ইন্টারনেটে এমন অনেক কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে মানুষ নিজের জ্ঞানের পরিধি বাড়াতে পারে। অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ টি ওয়েবসাইট নিয়ে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে এই আর্টিকেলটিতে।

    Reply
  100. কোভিড -১৯ এর পূর্বে আমাদের মত উন্নয়নশীল দেশে অনলাইন ভিত্তিক পড়াশোনার তেমন কোন প্লাটফর্ম ছিলো না। কোভিড-১৯ চলাকালীন সময় থেকে শুরু হওয়া অনলাইন পড়াশোনা এখন খুব জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলাদেশ সহ অনেক দেশে এখন পড়াশোনার জনপ্রিয় মাধ্যম অনলাইনে পড়াশোনা।এটার ফলে সিলেবাসের বাইরের গন্ডি পার হয়েও বিভিন্ন বিষয় ভিত্তিক পড়াশোনা করা যায় সম্পূর্ণ ফ্রিতে।
    উক্ত লেখাটি পড়লে আরো বিস্তারিত জানা যাবে আশা করি।

    Reply
  101. বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য।

    Reply
  102. এক কথায় অসাধারণ! অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি) নিয়ে আলোচনা করা হয়েছে। লেখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। লেখক বাংলাদেশসহ বিশ্বের সেরা অনলাইন শিক্ষার ওয়েবসাইটগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  103. পড়াশোনার কোনো বয়স আবার কোনো শেষ ও নেই। বর্তমান এই যুগে আমরা অনলাইন নির্ভর। অনলাইলের সবচেয়ে বড় সুবিধা হলো যে কোনো জায়গা থেকে।সব বয়সের মানুষ বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে শিখতে পারছে।এই আর্টিকেলটিতে বিভিন্ন বিষয়ের উপর খুব জনপ্রিয় কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করা হয়েছে, যা আমাদের অনলাইনে বিষয়ভিত্তিক অনেক জ্ঞান বৃদ্ধি করবে। পাশাপাশি কোন কোন সাইটে কিভাবে অনলাইনে পড়াশোনা করা যায় তার সঠিক জানা যাবে।

    Reply
  104. আমাদের সবারই একটা ইচ্ছা থাকে ভালো কোনো বিশ্ববিদ্যালয় পড়াশোনা করতে। কিন্তু বর্তমানে এই ইচ্ছে টা পূরন হচ্ছে অনলাইন বিভিন্ন ফ্রী সাইটের মাধ্যমে। এই অনলাইন প্লাটফর্ম এর মাধ্যমে বাইরের দেশে ও ক্লাস করা সম্ভব।এই কনটেন্টির মাধ্যমে বোঝা যায়।

    Reply
  105. প্রযুক্তির অগ্রগতি এবং মানুষের কাছে এর প্রবেশযোগ্যতার সাথে, অনলাইন শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।যা ই-লার্নিং নামে পরিচিত। এছাড়াও, ই-লার্নিং প্রত্যেকের জন্য একটি শিক্ষার বাস্তবতা হয়ে উঠেছে। এই ই-লার্নিং অ্যাপগুলির সাহায্যে, যে কোনও জায়গা থেকে এবং যে কোনও সময় বিভিন্ন বিষয় সর্ম্পকে দ্রুত জ্ঞান অর্জন করা সম্ভব। আপনি একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় শারীরিকভাবে গ্রহণ করা সম্ভব নয়। বাংলাদেশের শীর্ষস্থানীয় কিছু তরুণ উদ্যোক্তাদের দ্বারা শুরু করা ১০টি ফ্রি অনলাইন শিক্ষামূলক ওয়েবসাইট রয়েছে যাদের ই-লার্নিং প্ল্যাটফর্ম, এবং অ্যাপগুলি সার্বক্ষণিক প্রচার করছে এবং শেখার প্রক্রিয়াটিতে সৃজনশীলতা যোগ করছে। এই সাইটগুলোর মাধ্যমে অতি সহজেই ঘরে বসে যেকোনো বিষয়ে জানা যায়।
    লেখককে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটা বিষয় সকলের কাছে তুলে ধরার জন্য।

    Reply
  106. এখন অনলাইনের কল্যাণে শিক্ষার্থীদের পড়াশোনা সহজ হয়েছে। অফলাইনে শিক্ষকদের গাইডলাইন,বই ইত্যাদির পাশাপাশি অনলাইনে-ও তারা পড়াশোনায় সাপোর্ট পাচ্ছে। বিভিন্ন ওয়েবসাইট শিক্ষা সম্পর্কিত সঠিক তথ্য দিয়ে সহায়তা করে।এখন শিক্ষাভিত্তিক অনেক ওয়েবসাইট রয়েছে।তবে সবগুলোতে সঠিক,সহজ,মার্জিত তথ্য থাকে না।এক্ষেত্রে শিক্ষার্থীদের সঠিক ওয়েবসাইট বেছে নিতে হবে।এই কনটেন্টে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ টি ফ্রি ওয়েবসাইট নিয়ে আলোচনা করা হয়েছে। আশা করি শিক্ষার্থীদের সুবিধা হবে।

    Reply
  107. বর্তমানে ডিজিটাইলাইজেশনের যুগে ঘরে বসে অনেক কিছু করা সম্ভব। এমনকি অনেক বড় বড় বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা অর্জন করা সম্ভব। গুগল, ইউটিউব ছাড়াও সেরা ১০টি ফ্রী অনলাইন সাইট আছে । যেখানে থেকে শিক্ষা নিয়ে উচ্চ শিক্ষা অর্জন করা সম্ভব। লেখককে অসংখ্য ধন্যবাদ এতো গুরুত্বপূর্ণ কন্টেন্ট শেয়ার করার জন্য । এটা শিক্ষার্থীদের অনেক উপকার এ আসবে।

    Reply
  108. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।কিন্তু বর্তমানে অনলাইন পড়াশুনা করার জন্য বিভিন্ন ফ্রী সাইট ব্যবহার করা যাচ্ছে। এই আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  109. আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করার জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  110. মাশাআল্লাহ, এই কনটেন্টটি অনেক উপকারী। এর মাধ্যমে আমরা অনলাইনে পড়াশুনার জন্য জনপ্রিয় ওয়েবসাইট সম্পর্কে জানতে পেরেছি।

    Reply
  111. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য ফ্রী কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা জ্ঞানের প্রসার ঘটাতে পারি। বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে যেমন-হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স,এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স,এমআইটি ওপেন কোর্সওয়্যার,টেড-এড কোর্সেস ইত্যাদি।উক্ত কন্টেন্টে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ফ্রি ওয়েবসাইটের কথা উল্লেখ করা হয়েছে। যেখানে থেকে আমরা পড়াশোনা করতে বা শিখতে পারব। ইনশাআল্লাহ। লেখককে ধন্যবাদ এতো সুন্দর করে প্রতিটা বিষয় বুঝিয়ে উপস্থাপন করার জন্য।

    Reply
  112. মাশাআল্লাহ, এই কনটেন্টটি অনেক অনেক উপকারী। এর মাধ্যমে আমরা অনলাইনে পড়াশুনার জন্য জনপ্রিয় ওয়েবসাইট সম্পর্কে জানতে পেরেছি।এই কনটেন্টটির মাধ্যমে আমরা অনেক উপকৃত হবো।

    Reply
  113. অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব।এখন একজন ইচ্ছা করলে ই কষ্ট করে দূরে গিয়ে টাকা খরচ না করে ঘরে বসে অনলাইনে বিনা মূল্যে নামিদামি বিশ্ববিদ্যালয়ের অধীনে কোর্স করে জ্ঞান অর্জন এর পাশাপাশি সার্টিফিকেট পেতে পারে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।লেখককে ধন্যবাদ জানাই অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ টি ওয়েবসাইট (ফ্রি) শেয়ার করার জন্য।

    Reply
  114. বাংলাদেশের শীর্ষস্থানীয় কিছু তরুণ উদ্যোক্তাদের দ্বারা শুরু করা ১০টি ফ্রি অনলাইন শিক্ষামূলক ওয়েবসাইট রয়েছে যাদের ই-লার্নিং প্ল্যাটফর্ম, এবং অ্যাপগুলি সার্বক্ষণিক প্রচার করছে এবং শেখার প্রক্রিয়াটিতে সৃজনশীলতা যোগ করছে।অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব।

    Reply
  115. বর্তমানে আমরা অনলাইন নির্ভর হওয়ায় অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে, অনলাইনে লেখাপড়ার ফলে ছাত্রছত্রীরা যেমন যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞানার্জন করছে, তেমনি অনলাইনে নানান চাকরীর জন্য নিজেদের প্রস্ততও করছে।
    ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।
    প্রযুক্তির বদৌলতে বর্তমানে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে এবং তার অনেক গুলোই বিনামূল্যে।
    আবার বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়। যা যেকোনো চাকরিক্ষেত্রে ব্যবহার করা যায়।

    Reply
  116. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।গুগল, ইউটিউব ছাড়াও সেরা ১০টি ফ্রী অনলাইন সাইট আছে । যেখানে থেকে শিক্ষা নিয়ে উচ্চ শিক্ষা অর্জন করা সম্ভব।মাশাল্লাহ সুন্দর একটি কন্টেন্ট লেখার জন্য ধন্যবাদ লেখক কে অনেক কিছু সম্পর্কে জানতে ও ধারণা নিতে পারলাম

    Reply
  117. বর্তমান বিশ্ব প্রযুক্তি নির্ভর। আমরা এখন চাইলে ঘরে বসে বিদেশি নামী বিশ্ববিদ্যালয়ের ক্লাসগুলো করতে পারি। অনলাইন থেকে শিক্ষা গ্রহণ বর্তমানে খুবই জনপ্রিয় একটি বিষয়। অনলাইনে পড়ালেখা করতে অভ্যস্ত শিক্ষার্থীদের জন্য খুব সুন্দর একটা গাইড লাইন হতে পারে এই কনটেন্ট টি।
    লেখককে ধন্যবাদ এতো সুন্দর করে প্রতিটা বিষয় বুঝিয়ে উপস্থাপন করার জন্য।

    Reply
  118. ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।এই পোস্টে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে যেখানে বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করা সম্ভব। যা জেনে শিক্ষার্থীদের অনেক উপকার হবে।

    Reply
  119. বর্তমান সময়ে অনলাইনে পড়াশোনা করা যায় এমন অনেক ওয়েবসাইট রয়েছে। তবে কিছু ফ্রি ওয়েবসাইট রয়েছে যার কথা এই আর্টিকেলে বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  120. প্রযুক্তির অগ্রগতি এবং মানুষের কাছে এর প্রবেশযোগ্যতার সাথে, অনলাইন শিক্ষা, যা ই-লার্নিং নামেও পরিচিত।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব। এই আর্টিকেলটিতে এমন দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।
    লেখককে অনেক ধন্যবাদ এই ধরনের আর্টিকেল লেখার জন্য ।

    Reply
  121. বর্তমানে আমরা অনলাইন নির্ভর হওয়ায় ঘরে বসে বিশ্বের যেকোনো বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করতে পারি।এখানে তেমন দশটি বিশ্ববিদ্যালয়ের কথা বলা হয়েছে।পড়াশোনার পাশাপাশি অনলাইনে আমারা বিভিন্ন কোর্স করে ইনকাম করতে পারি। অনলাইন নির্ভর পড়াশোনা আমাদের অনেক সময় ও অর্থ বাঁচিয়ে দেয়।কনটেন্টি সকল ছাত্র ছাত্রীদের পড়া উচিত। লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  122. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত।অনলাইনে এমন অনেক কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই একাডেমিক জ্ঞানের গন্ডি পার করা যায় এবং সেখান থেকে সার্টিফিকেট গ্রহনের সুযোগ রয়েছে যা চাকরির ক্ষেত্রে ব্যবহার করা যায়।তেমন কয়েকটি কোর্স সম্পর্কে এই লেখাটিতে বলা আছে।

    Reply
  123. ইন্টারনেটে অসংখ্য কোর্স রয়েছে যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। বর্তমান বিশ্বের এই জনপ্রিয় ওয়েবসাইট গুলোর মতো বাংলাদেশ ও এখন রয়েছে অনেক জনপ্রিয় শিক্ষার ওয়েবসাইট। যেগুলোর মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের কোর্স সম্পূর্ণ করে কাজের ক্ষেত্রে নিজেদের দক্ষ হিসেবে গড়ে তুলতে পারি।এছাড়াও রয়েছে আন্তর্জাতিক লার্নিং অনলাইন প্ল্যাটফর্ম যেখানে বিনামূল্যে কোর্স ভিত্তিক জ্ঞান অর্জন করা যায়।উক্ত কনটেন্ট এ লেখক এমন কিছু আন্তর্জাতিক লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আমাদেরকে জানিয়েছেন যার মাধ্যমে আমরা কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করে নিজেদের দক্ষতাকে কাজে লাগিয়ে কাজের ক্ষেত্রে সফল হতে পারি ঘরে বসেই।লেখক কে অসংখ্য ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ কিছু প্ল্যাটফর্ম সম্পর্কে আমাদেরকে ধারণা দেওয়ার জন্য যা সময়োপযোগী বলে বিবেচিত।

    Reply
  124. দিন যত যাচ্ছে প্রযুক্তি ততই উন্নত হচ্ছে। পড়াশোনা,,,ক্ষেত্র বিশেষ বিভিন্ন আয়ের উৎস এমনকি আরো নানান মাধ্যম রয়েছে এই অনলাইন প্লাটফর্মে।
    অনলাইন প্লাটফর্ম দ্বারা ঘরে বসেই এখন পৃথিবীর যে কোন প্রান্ত হতে যে কোন কাজ করা সম্ভব। তেমনি ভাবে অনলাইন প্লাটফর্ম দ্বারা পড়াশোনা করে নিজের লক্ষ্যে পৌঁছানোও এখন সম্ভব। নিজের মনোভাব মনোযোগ একাগ্রতা থাকতে হবে। আর লেখকের এই কলামটি প্রতিটি অনলাইন প্লাটফর্ম মাধ্যমে পড়াশোনা করা শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ও উপকারী।

    Reply
  125. সাধারণ অবস্থায় বা স্বাভাবিক ভাবে সরাসরি শিক্ষকের কাছে শিক্ষা গ্রহন করা সবসময়ই শ্রেষ্ঠ।এটি একটি প্রভাতালোকের ন্যায় বাস্তবতা, যা অস্বীকার করার বিন্দুমাএ সুযোগ নেই।কিন্তু বিভিন্ন কারনে সুবিধা ও অসুবিধা কেন্দ্র করে শিক্ষার্থীরা এখন ধীরে ধীরে অনলাইনে ক্লাসের সঙ্গে অভ্যস্ত হয়ে উঠছে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসে একাডেমিক পড়াশোনা পাশাপাশি নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারছে।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে এবং আন্তর্জাতিক ১০+ অনলাইন লানিং প্ল্যাটফর্ম আছে যেখানে আপনি বিনামূল্যে কোর্সের মাধ্যমে জ্ঞান অর্জন করতে পারবেন।নিম্নে আর্টিকেলটিতে খুব সাজিয়ে ও গুছিয়ে অনলাইনে পড়াশোনা করার সেরা (১০) ওয়েবসাইড সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছে,যার মাধ্যমে অনেক অজানা বিষয় সম্পর্কে জানতে সাহায্য করবে ও স্পষ্ট ধারণা পাবেন।

    Reply
  126. অনলাইন এর যুগে নিজের পছন্দ অনুযায়ী বিষয়ে পড়াশোনা করতে পারাটা অনেক সহজতর হয়ে গিয়েছে। অনেক সময় এর মাধ্যমে পড়াশোনা বিষয়ক সমস্যাও সমাধান পাওয়া যায়। আর এই কাজগুল আরো সহজ করে দিয়েছে ফ্রি ওয়েবসাইট গুলো । এতে করে পৃথিবীর যেকোনো যায়গায় বসে একজন শিক্ষার্থী খুব সহজে পড়াশোনা চালিয়ে যেতে পারে। উপরিউক্ত ওয়েবসাইট গুলোর মধ্যে একটি থেকে আমি নিজেও উপকৃত হয়েছি ।

    Reply
  127. জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।কন্টেন্টটিতে কিছু জনপ্রিয় ওয়েবসাইট এর নাম দেয়া হয়েছে যা জ্ঞান অর্জনে সহায়ক হবে।

    Reply
  128. বাংলাদেশে শিক্ষার জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে। ইন্টারনেট কোর্সের মাধ্যমে আমরা অনেক কিছু শিখতে পারি। টেন মিনিট স্কুল দিন দিন আমাদের উৎসাহিত করছে। হাভার্ড ইউনিভার্সিটি কোর্স, ADAX কোর্স, গুগল ডিজিটাল কোর্স, লিন্ডা কোর্স, ইউডেমি, ওয়েসি বার্কলে, এমআইটি, ট্রেড কোর্স রয়েছে।
    এই ধরনের নিবন্ধের জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  129. ডিজিটাল যুগে অনলাইন আমাদের জন্য অনেক কিছু সহজ করে দিয়েছে। লেখাপড়া ও অনলাইনে করা অনেক সহজ। ঘরে বসে দেশে কিংবা বিদেশ কোর্স করতে পারবেন। বিস্তারিত এই কন্টেন্টটিতে সুন্দর করে বর্ননা করা আছে।ধন্যবাদ লেখককে।

    Reply
  130. বর্তমান ডিজিটাল যুগে আমরা অনলাইন নির্ভর হওয়ায় অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে, অনলাইনে লেখাপড়ার ফলে ছাত্রছত্রীদের কে যেমনকরে যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞানার্জন শেখানো হচ্ছে তার পাশাপাশি অনলাইনে অনলাইনে নানান চাকরীর জন্য নিজেদের প্রস্তত করাও হচ্ছে!। বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, তাই আমরা উপরের আর্টিকেলে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পেয়েছি যা একজন শিক্ষার্থীর জন্য যথার্থ!

    Reply
  131. বর্তমান প্রযুক্তিনির্ভর যুগে অনলাইনে শিক্ষার গুরুত্ব অপরিসীম, উল্লেখিত ওয়েবসাইটগুলো শিক্ষার্থীদের জন্য একটি বিশাল সম্পদ, যা তাদের শিক্ষাজীবনকে আরও সমৃদ্ধ করবে।হার্ভার্ড, এমআইটি, এবং উসি বার্কলে-এর মতো বিশ্ববিদ্যালয়ের কোর্সগুলোর কথা উল্লেখ করা খুবই উপকারী হয়েছে, কারণ এই প্রতিষ্ঠানের কোর্সগুলো শিক্ষার্থীদের মানসম্পন্ন শিক্ষা প্রদান করবে। এডএক্স এবং কোর্সেরা প্ল্যাটফর্মগুলোর মাধ্যমে বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর কোর্স বিনামূল্যে গ্রহণ করার সুযোগ শিক্ষার্থীদের জন্য একটি বিশাল সুবিধা।

    গুগল ডিজিটাল গ্যারেজ, লিংকডইন লার্নিং, এবং ইউডেমির কোর্সগুলো পেশাগত দক্ষতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করবে। স্কিলশেয়ার এবং খান একাডেমির ফ্রি কোর্সগুলো সৃজনশীলতা ও একাডেমিক দক্ষতা বৃদ্ধির জন্য চমৎকার প্ল্যাটফর্ম।এই আর্টিকেলটি শিক্ষার্থীদের অনলাইন শিক্ষার সুযোগ সম্পর্কে জানাতে এবং তাদের সঠিক দিকনির্দেশনা দিতে অনুপ্রাণিত করবে।

    Reply
  132. বর্তমানে আমরা সব কিছুর জন্যই প্রযুক্তি নির্ভর। আর দিন দিন এই নির্ভরতা আরো বৃদ্ধি পাচ্ছে।তারই ধারাবাহিকতায় পড়াশোনার দিকটাও খুব সহজ হয়ে উঠেছে।বিভিন্ন ওয়েবসাইট এর মাধ্যমেই শিক্ষার্থীরা এখন ঘরে বসেই নানামুখী জ্ঞান অর্জন করতে পারছে।এই কনটেন্টটিতে জনপ্রিয় দশটি শিক্ষণীয় ওয়েবসাইটের বর্ণনা দেওয়া হয়েছে যাতে করে শিক্ষার্থীরা আরো উপকৃত হবে। লেখককে ধন্যবাদ এমন একটি কনটেন্ট তুলে ধরার জন্য।

    Reply
  133. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। এর মধ্যে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট সম্পর্কে আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে। নিঃসন্দেহে এটি অনেক প্রয়োজনীয় একটি আর্টিকেল। ধন্যবাদ লেখককে।

    Reply
  134. বিশ্বায়নের এই যুগে পুরো পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয় চলে এসেছে।যার বদৌলতে শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন কোর্স কমপ্লিট করে জ্ঞান অর্জন করছে।শেখার কোনো শেষ নেই।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে এবং তার অনেক গুলোই বিনামূল্যে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।আবার বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়।যা যেকোনো চাকরিক্ষেত্রে ব্যবহার করা যায় আবার নিজেদের ক্যারিয়ার গঠনে সহায়তা করে।কনটেন্টটিতে সবচেয়ে জনপ্রিয় কিছু অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা হয়েছে। তাই যারা অনলাইন থেকে শিখতে আগ্রহী তারা আশা করি কনটেন্টটি পড়ার মাধ্যমে অনেক উপকার পাবে।

    Reply
  135. আন্তর্জাতিকভাবে এত কোর্সের সুযোগ রয়েছে তা আমার জানা ছিল না। সত্যি এটি একটি অত্যন্ত উপকারী আর্টিকেল। লেখককে অসংখ্য ধন্যবাদ

    Reply
  136. বর্তমান যুগ প্রযুক্তির যুগ।ঘরে বসেই এখন সবকিছু হাতের মুঠোয়।ঘরে বসেই আমরা আমাদের পড়ালেখা আরো সহজ করতে পারি।প্রযুক্তির এই যুগে পড়ালেখা আমাদের জন্য আরও সহজ হয়েছে অনলাইনে ক্লাস করার মাধ্যমে।এই আর্টিকেল টি আমাদের জন্য খুবই উপকারী। এর মাধ্যমে আমরা ফ্রী ওয়েবসাইটের মাধ্যমে ক্লাস গুলো করতে পারব।কোন কোন ওয়েবসাইট কোন ইউনিভার্সিটির কাজ করতে পারব সেইগুলো উল্লেখ করা হয়েছে।ধন্যবাদ লেখককে।

    Reply
  137. বিশ্বায়নের এই যুগে পুরো পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয় চলে এসেছে।যার বদৌলতে শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন কোর্স কমপ্লিট করে জ্ঞান অর্জন করছে।শেখার কোনো শেষ নেই।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে এবং তার অনেক গুলোই বিনামূল্যে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।আবার বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়।যা যেকোনো চাকরিক্ষেত্রে ব্যবহার করা যায় আবার নিজেদের ক্যারিয়ার গঠনে সহায়তা করে।কনটেন্টটিতে সবচেয়ে জনপ্রিয় কিছু অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা হয়েছে। তাই যারা অনলাইন থেকে শিখতে আগ্রহী তারা আশা করি কনটেন্টটি পড়ার মাধ্যমে অনেক উপকার পাবে।ধন্যবাদ লেখক কে।

    Reply
  138. বর্তমানে ইন্টারনেটের যুগে ঘরে বসে অনলাইনে পড়াশুনা সম্ভব হচ্ছে। এতে করে শিক্ষার্থীরা তাদের একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারে। কনটেন্টটিতে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে যেখানে শিক্ষার্থীরা বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবে। লেখককে ধন্যবাদ।

    Reply
  139. বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।

    Reply
  140. বর্তমানে প্রযুক্তির উন্নয়নের জন্য মানুষ ঘরে বসে পড়াশোনা করতে পারছে।ঘরে বসেই আমরা বড় বড় ইউনিভার্সিটি তে অনলাইনে র মাধ্যমে পড়তে পারছি। পোস্টটি তে ফ্রি সাইটগুলো র কথা আলোচনা করা হয়েছে।

    Reply
  141. বর্তমান যুগ প্রযুক্তির যুগ। ঘরে বসেই এখন সবকিছু হাতের মুঠোয়।এই প্রযুক্তির যুগে অনেকেই ঘরে বসে অনলাইনের মাধ্যমে পড়াশোনা করছে এতে করে শিক্ষার্থীরা তাদের একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারে। ।শেখার কোন শেষ নেই । অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব।
    কনটেন্টটিতে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে যেখানে শিক্ষার্থীরা বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবে। লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  142. ইন্টারনেটের এই যুগে পড়ালেখা করাটা যেনো আরো সহজ হয়ে উঠেছে। অফলাইনের পাশাপাশি অনলাইনেও বিভিন্ন কোর্স করে সমানতালে জ্ঞান অর্জন করে যাচ্ছে শিক্ষার্থীরা। ইন্টারনেটে এমন কোর্সের অভাব নেই। কিছু কোর্স টাকা দিয়ে করতে হয় আবার কিছু কোর্স বিনামূল্যে। বিশ্বের সেরা সব বিশ্ববিদ্যালয়েও বিনামূল্যে কোর্স করা যায় এবং কোর্স শেষে তারা সার্টিফিকেটও দিয়ে দেয়। উপরোক্ত আর্টিকেলটি তে কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করা হয়েছে যেখানে বিনামূল্যে অনলাইন ভিত্তিক কোর্স করানো হয়।

    Reply
  143. প্রযুক্তির এই যুগে প্রায় সকল ক্ষেত্রেই প্রযুক্তির ব্যবহার দেখা যাচ্ছে । শিক্ষা ক্ষেত্রেও এর বিচরণ । বর্তমানে অনলাইন ভিত্তিক পড়াশোনা খুবই জনপ্রিয়তা লাভ করেছে । বিভিন্ন ধরনের ওয়েব সাইট আছে যেগুলো খুবই জনপ্রিয় । এর ফলে শিক্ষার্থীরা তাদের পড়াশোনা অনেকটা সহজে চালিয়ে যেতে পারছে ।
    শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী একটি কনটেন্ট ।ধন্যবাদ এমন একটি গুরুত্বপূর্ণ কনটেন্ট লেখার জন্য ।

    Reply
  144. শেখার কোন শেষ নেই । অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব। এই আর্টিকেলটিতে এমন দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব। বর্তমান সময়ে অনলাইনে ঘরে বসে অনেক কোর্স করে স্বাবলম্বী হওয়া যায়। এই আর্টিকেলটি পরে অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ লেখক কে এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

    Reply
  145. অনলাইনে পড়াশোনা করার জন্য অনেক ফ্রি ওয়েবসাইট রয়েছে যা শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জনে সহায়তা করে। এই ওয়েবসাইটগুলো বিনামূল্যে উচ্চমানের শিক্ষা প্রদান করে, যা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত উপকারী।

    Reply
  146. খুবই একটি ব্যতিক্রমধর্মী ও সময়োপযোগী কন্টেন্ট। বর্তমান যুগ হচ্ছে প্রযুক্তির যুগ। এখন স্কুল পর্যায় থেকে ভার্সিটি পড়ুয়া সব শিক্ষার্থীরাই google এবং youtube থেকে জ্ঞান আহরণ করে থাকে। কারণ অনলাইনে এখন এমন কিছু নেই যা খুঁজলে না পাওয়া যায়। আর্টিকেলটি পড়ার মাধ্যমে আমি নিজেও জানতে পারলাম অনেক লার্নিং প্লাটফর্ম গুগল এবং ইউটিউবে রয়েছে।

    Reply
  147. বর্তমান যুগ প্রযুক্তি নির্ভর যুগ।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। বর্তমানে অনলাইন ভিত্তিক পড়াশোনা খুবই জনপ্রিয়তা লাভ করেছে । বিভিন্ন ধরনের ওয়েব সাইট আছে যেগুলো খুবই জনপ্রিয় । এর ফলে শিক্ষার্থীরা তাদের পড়াশোনা অনেকটা সহজে চালিয়ে যেতে পারছে ।
    শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট এটি। ধন্যবাদ লেখক কে।

    Reply
  148. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ঘরে বসেই আমরা বিভিন্ন ওয়েবসাইট এর মাধ্যমে জ্ঞান অর্জন করতে পারি। যেমন :১০ মিনিট স্কুল,হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স,এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স,গুগল ডিজিটাল গ্যারেজ ফ্রি অনলাইন কোর্স এরকম আরও অনেকগুলো ওয়েবসাইট রয়েছে। এই আরটিকেল টি পড়ে শিক্ষার্থীরা অনলাইনে পড়াশোনা করার ওয়েবসাইট সম্পর্কে জানতে পারবে। ধন্যবাদ লেখককে এত সুন্দর একটি কন্টেন্ট তৈরি করার জন্য।

    Reply
  149. বর্তমানে সারা বিশ্ব অনলাইন ভিত্তিক হচ্ছে। তার সাথে তাল মিলিয়ে পড়াশুনাও অনলাইন ভিত্তিক হচ্ছে।শিক্ষার্থীদের জন্য বিষয়টি খুব সহজ হচ্ছে।তারা তাদের প্রয়োজনীয় সকল সমস্যার সমাধান অনলাইনেই পেয়ে যাচ্ছে।এই কন্টেন্টটিতে লেখক পড়াশুনার জন্য অনলাইনের অনেক গুরুত্বপূর্ণ প্লাটফর্মগুলো তুলে ধরেছে যা সকল শিক্ষার্থীর জন্য অনেক লাভজনক একটি কন্টেন্ট।

    Reply
  150. 💢💎পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব।
    🎓🎓বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় ক্লাসে উপস্থিত হয়ে করা সম্ভব নয়। এখন এই বর্তমান সময়ে ই -লার্নিং প্লাটফর্ম গুলো শেখার জন্য একটা মাধ্যম। নিচের লিংকে কিভাবে আপনি যোগ্যতা আারও বাড়াতে পারেন অনলাইন কোর্স এর মাধ্যমে এটাই বুঝানো হয়েছে।

    Reply
  151. অনলাইনে ফ্রি ক্লাস এর মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্তে‌ বসেই লেখা পড়া করা যায়। অনলাইনে লেখাপড়ার ফলে ছাত্রছত্রীদের কে যেমনকরে যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞানার্জন শেখানো হচ্ছে তার পাশাপাশি অনলাইনে অনলাইনে নানান চাকরীর জন্য নিজেদের প্রস্তত করাও হচ্ছে!।এই কনটেন্টটির মাধ্যমে অনেকেই উপকৃত হবেন।

    Reply
  152. শেখার কোন শেষ নেই । অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব।ঘরে বসেই আমরা বিভিন্ন ওয়েবসাইট এর মাধ্যমে জ্ঞান অর্জন করতে পারি। বর্তমানে অনলাইন ভিত্তিক পড়াশোনা খুবই জনপ্রিয়তা লাভ করেছে । বিভিন্ন ধরনের ওয়েব সাইট আছে যেগুলো খুবই জনপ্রিয় । আরটিকেল টি পড়ে শিক্ষার্থীরা অনলাইনে পড়াশোনা করার ওয়েবসাইট সম্পর্কে জানতে পারবে। ধন্যবাদ লেখককে এত সুন্দর একটি কন্টেন্ট তৈরি করার জন্য।

    Reply
  153. আসসালামু আলাইকুম।প্রযুক্তি আমাদেরকে সবকিছু এনে দিয়েছে হাতের মুঠোয়।চাইলেই অনলাইনে জ্ঞানার্জন করতে পারি।সকল শ্রেণি-পেশাদার সহজেই ঘরে বসে অনায়াসে জ্ঞান অর্জন করতে পারেন।এই কন্টেন্টটি সময়োপযোগী।

    Reply
  154. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।”অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ টি ওয়েবসাইট (ফ্রী)” এই আর্টিকেলটিতে লেখক উক্ত বিষয়টি সুন্দর ভাবে বিস্তারিত আলোচনা করেছেন। এমন উপকারী ও যুগোপযোগী আর্টিকেলটির জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  155. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে। এই পোস্টে চলুন জেনে নেওয়া যাক আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।

    Reply
  156. অনলাইন প্লাটফর্মে সারা বিশ্বের যেকোন বিষয়ে পড়ালেখা করে মেধার বিকাশ করা যায়।বর্তমানে ঘরে বসে অনলাইনে বিভিন্ন কোর্স করে, সেখান থেকে সার্টিফিকেটও অর্জন করা যায়।বাংলাদেশে ১০ মিনিট স্কুল নামেও একটি এ্যাপস রয়েছে যেখানে বিনামূল্যে পড়ালেখা করা যায়।প্রযুক্তির কল্যাণে এমন নানা রকম সুবিধা ভোগ করতে পারছি আমরা।লেখককে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর করে কনটেন্ট টি লিখেছেন।

    Reply
  157. প্রযুক্তির উদ্ভাবন এবং ইন্টারনেট সুবিধার কারণে আমাদের অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে । বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।এই কনটেন্ট এ আমরা জানতে পারব আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে, যেখানে বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করা যায়।

    Reply
  158. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। এই আর্টিকেলটিতে লেখক বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছেন। লেখককে ধন্যবাদ ।

    Reply
  159. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, আমরা নীচে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছি।

    গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে। এই পোস্টে চলুন জেনে নেওয়া যাক আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।

    উল্লেখ্য, নিম্নোক্ত কিছু প্ল্যাটফর্মে কোর্স সম্পন্ন করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়, যা আপনি চাইলে চাকরিক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন।

    স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি, ডিউক ইউনিভার্সিটি, ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, প্রিন্সটন এর মত নামকরা বিদ্যাপিঠসমূহ তাদের অনলাইন লার্নিং প্লাটফর্ম কোর্সেরাতে পরিচালনা করে।

    মজার ব্যাপার হচ্ছে, বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই কোর্সেরাতে বর্তমানে বিনামূল্যে শেখা যাচ্ছে।
    বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের সাথে একজোট হয়ে প্রায় ১০০টির মত কোর্স নিজেদের সাইটে যুক্ত করেছে কোর্সেরা। এসব কোর্সের বিষয়গুলোর মধ্যে উল্লেখযোগ্য হল – স্বাস্থ্য, সেল্ফ ডেভলপমেন্ট, ডেটা সাইন্স, ব্যবসা, ভাষা ইত্যাদি।

    Reply
  160. এই আর্টিকেলটিতে লেখক বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছেন। লেখককে ধন্যবাদ।

    Reply
  161. ইন্টারনেট সুবিধার কারণে আমাদের অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে । বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।এই কনটেন্ট এ আমরা জানতে পারব আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে, যেখানে বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করা যায়।আমার কাজে খুব ভালো লেগেছে, আশা করি আপনাদের ভালো লাগবে খুব সুন্দর করে লেখা হয়েছে তাই লেখক কে জানাই ধন্যবাদ।

    Reply
  162. শিক্ষার কোন শেষ নাই। আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সঃ) বলেছেন, দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষার কোন শেষ নাই। যদি প্রয়োজন হয় সুদূর চীন দেশে যেতে হবে। তবে বর্তমান প্রযুক্তির সময়ে আর সুদূর চীন দেশে যেতে হবে না। চীন এখন সুদূর না, হাতের মুঠায়। এখন ঘরে বসে গুগল এবং ইউটিউব এর মাধ্যমে শিক্ষার সকল ব্যবস্থা করা আছে। একাডেমিক শিক্ষা ছাড়া ও উচ্চতর ডিগ্রী , বিভিন্ন ধরনের কোর্স অমরা ঘরে বসে করতে পারি। এছাড়া বাংলাদেশে ১০ মিনিট স্কুলগুলি অনেক ভালো কাজ করছে। এছারাও আন্তর্জাতিক দশটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম আছে যারা বিনামূল্যে কোর্স করাচ্ছে। আপনি সেখান থেকে কোর্স ভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন। আজকের এই কনটেন্ট টিতে লেখক সেই বিষয় গুলি সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। লেখককে অনেক অনেক ধন্যবাদ।

    Reply
  163. বর্তমান সময়ে অনলাইনে ক্লাস করে শিক্ষার্থীরা অনেক উপকারিতা হচ্ছে। তবে সবাই এই সাইটগুলোর নাম জানেনা। এখানে অনলাইন পড়াশোনা সব সাইটগুলো এক জায়গায় করে দিয়ে অনেক উপকার করেছেন।

    Reply
  164. এখনকার সময়ে গতানুগতিক পড়াশোনার বাইরে অন্যান্য স্কিল গ্রহণ করাটা খুবই জরুরী। আর এজন্য অনলাইনে আছে প্রচুর রিসোর্স। সারা পৃথিবীতে বড় বড় প্রতিষ্ঠান আছে যারা অনলাইনের মাধ্যমে বিভিন্ন বিষয়ে শিক্ষা দিয়ে থাকে। অনেক কোর্স আছে যেগুলো সম্পূর্ণ ফ্রি আবার কিছু কিছু আছে পেইড কোর্স। যেকোনো মানুষ যে কোন জায়গা থেকে ইন্টারনেটের মাধ্যমে এসব কোর্সে অংশগ্রহণ করতে পারে এবং নিজেকে দক্ষ করে গড়ে তুলতে পারে। এই কন্টেন্টে এরকম দশটি প্রতিষ্ঠান সম্পর্কে আলোচনা করা হয়েছে। আমাদের উচিত এসব প্রতিষ্ঠানের কোর্সগুলোর রপ্ত করে নিজেকে দক্ষ করে গড়ে তোলা।

    Reply
  165. বর্তমান যুগে বিভিন্ন সমস্যার সমাধান, উপকারীতা ও দক্ষতা বাড়াতে প্রযুক্তি ও ইন্টারনেট একটি ভরসা যোগ্য মাধ্যম এবং যা পড়ালেখার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। অনলাইন শিক্ষার প্রস্তুতি বেড়ে চলছে যার মধ্যে গুগল এবং ইউটিউব অগ্রগতিতে প্রধান ভূমিকা রেখে আসছে।১০ মিনিট স্কুল নামেও একটি এ্যাপস রয়েছে যেখানে বিনামূল্যে পড়ালেখা করা যায় ।এই আর্টিক্যালটিতে এমন ১০+ কয়েকটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম. সম্পর্কে আলোচনা করা হয়েছে যা সমস্যা সমাধানের পাশাপাশি দক্ষতার ওপর সার্টিফিকেটও প্রদান করে থাকে এবং যা বিনামূল্যে। যার দ্বারা সকল শ্রেণি-পেশাদার সহজেই ঘরে বসে অনায়াসে জ্ঞান অর্জন করতে পারেন।এতো চমৎকার ও উপকারী একটি আর্টিক্যাল জনসাধারণের জন্য সহজ ভাবে তুলে ধরার জন্য লেখককে সাধুবাদ জানাই। ধন্যবাদ।

    Reply
  166. লেখাটি খুবই গুরুত্বপূর্ণ। আমার জন্য এটি অনেক বেশি উপকারী ছিলো। অসংখ্য ধন্যবাদ লেখককে।

    Reply
  167. বর্তমান সময়ে অনলাইনে ক্লাস করে শিক্ষার্থীরা অনেক উপকারিতা পাচ্ছে । তবে সবাই এই সাইটগুলো সম্পর্কে সঠিক ভাবে জানে না। লেখক এখানে অনলাইনে পড়াশোনার সব সাইটগুলো এক জায়গায় করে দিয়ে অনেক উপকার করেছেন।লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  168. বর্তমান যুগ প্রযুক্তি নির্ভর যুগ।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। অনলাইনের মাধ্যমে পৃথিবীর যেকোন প্রান্তে বসে যেকোন কিছু শেখা সম্ভব। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিন দিন বেড়েই চলেছে।এজন্য ঘরে বসেই বিভিন্ন ওয়েবসাইট এর মাধ্যমে জ্ঞান অর্জন করছে অনেকে।এর ফলে শিক্ষার্থীরা খুব সহজেই তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারছে।আর্টিকেলটি পড়ে আমি ও অনেক কিছু জানতে পেরেছি। শিক্ষার্থীদের জন্য এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ। লেখককে অসংখ্য ধন্যবাদ এতো গুরুত্বপূর্ণ একটি বিষয় তুলে ধরার জন্য।

    Reply
  169. বর্তমান যুগ হচ্ছে তথ্যপ্রযুক্তির যুগ। এই তথ্য প্রযুক্তির যুগে এখন সবকিছুই অনলাইনে পাওয়া যাচ্ছে। অনলাইনের মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্তে বসে যে কোন কিছু শেখা খুব সহজ। এখন শিক্ষার্থীরা খুব সহজে ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে পড়াশোনা চালিয়ে যেতে পারে। এখন ইন্টারনেটের বিভিন্ন ধরনের ওয়েবসাইটের মাধ্যমে পড়াশোনা করা যায়।

    Reply
  170. শেখার কোনো শেষ নেই।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, আমরা নীচে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছি।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের দেওয়া আছে। এই কন্টেন্টটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।এই কন্টেন্টটি অনেক উপকারী লেখককে অনেক ধন্যবাদ ।

    Reply
  171. আসসালামুয়ালাইকুম ও রহমতুল্লাহ
    এখন ঘরে বসেই দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে অনলাইনের মাধ্যমে অনেক কিছু শিখতে পারা যায়। অনেকে সময়ের অভাবে পড়াশোনা করতে পারে না। এই কনটেন্ট টি পড়লে ফ্রি কোর্স গুলো কিভাবে করতে পারবেন তা সম্পর্কে জানতে পারবেন এবং বিভিন্ন কোর্সের ডিগ্রী নিতে পারবেন।

    Reply
  172. বর্তমান যুগ প্রযুক্তির যুগ। বাংলাদেশে অনেকগুলি অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে, যার মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্তে বসে সবকিছুই কিছু শেখা সম্ভব। ইউটিউব বা গুগলের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞানার্জনের সুযোগ দিনকে দিন বেড়েই চলেছে। এর ফলে শিক্ষার্থীরা খুব সহজেই তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারছে। শিক্ষার্থীদের জন্য আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলটি পড়ে শিক্ষার্থীরা এই বিষয়ে অনেক কিছু জানতে পাবে।

    Reply
  173. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য তুলে ধরা হয়েছে।আর্টিকেলটি পড়ে আমি ও অনেক কিছু জানতে পেরেছি। শিক্ষার্থীদের জন্য এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ। লেখককে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর করে গুরুত্বপূর্ণ একটি বিষয় তুলে ধরার জন্য।

    Reply
  174. অনলাইনে শেখার শত শত ওয়েবসাইট এর মধ্য থেকে সবচেয়ে জনপ্রিয় ১০টি অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্যসমূহ তুলে ধরার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  175. বর্তমানে গুগল কিংবা ইউটিউব এর বদলাতে আমাদের জ্ঞান অর্জনের সুযোগ ধীরে ধীরে বেড়েই চলেছে। তবেই জ্ঞান অর্জন যদি হয়ে থাকে বিষয়ভিত্তিক তবে তা হয়ে ওঠার উপভোগ্য বিষয় ইন্টারনেটে এমন অনেক অসংখ্য কোর্স রয়েছে যেগুলো অধ্যায়নের মাধ্যমে আমরা ঘরে বসে আমাদের একাডেমিক জ্ঞানের গণ্ডি পার করে নিজেদেরকে জ্ঞানের প্রসার ঘটাতে পারি আমরা সবকিছুর জন্যই প্রযুক্তি নির্ভর আর নির্ভরতা আমাদেরকে আরো বেশি জ্ঞান অর্জনে সহায়তা করেছে অনলাইনে সবচেয়ে বড় সুবিধা হল আমরা যে কোন জায়গা থেকেই সব বয়সের মানুষের বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয় সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই অনলাইনে ঘরে বসে বিনামূল্যে শিখতে পারছি বর্তমানে বাংলাদেশের টেন মিনিট স্কুল অনেক ভালো অনলাইন লার্নিং প্লাটফর্ম হিসেবে জনপ্রিয়তা পেয়েছে এই পোস্টে এরকম অনলাইন ভিত্তিক দশটি শিক্ষামূলক ওয়েবসাইটের কথা উল্লেখ করেছেন লেখক। এই কনটেন্ট এ প্রতিটি ওয়েব সাইটে বিভিন্ন বিষয়গুলো ভিন্ন ভিন্ন আঙ্গিকে তুলে ধরা হয়েছে । এই কন্ঠের টি একজন শিক্ষার্থীর জন্য খুবই উপকারী এবং একটি সুন্দর গাইডলাইন বলে আমি মনে করি এই কনটেন্টি পড়ে একজন শিক্ষার্থী কিভাবে অনলাইনের মাধ্যমে নিজের জ্ঞান বৃদ্ধি করতে পারবে তার সুন্দর দিকনির্দেশনা দেওয়া হয়েছে

    Reply
  176. অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব। এই কনটেন্টি পড়ে একজন শিক্ষার্থী কিভাবে অনলাইনের মাধ্যমে নিজের জ্ঞান বৃদ্ধি করতে পারবে তার সুন্দর দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

    Reply
  177. গ্লোবালাইজেশন এর এই যুগে সবকিছুই প্রযুক্তি নির্ভর এবং অনেক কাজে আমরা অনলাইনে করে থাকি। বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশে ও শিক্ষা কার্যক্রমের ক্ষেত্রে প্রযুক্তি আমুল পরিবর্তন এনেছে। গুগল এবং ইউটিউবের বদৌলতে অনলাইন শিক্ষা কার্যক্রম বর্তমানে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। ঘরে বসেই ইন্টারনেট সংযোগের মাধ্যমে অনেকগুলো ফ্রি ওয়েবসাইট দ্বারা আমরা আমাদের পড়াশোনা কার্যক্রম পরিচালনা করতে পারি। উক্ত কনটেন্টটিতে অনলাইন পড়াশোনার ক্ষেত্রে ফ্রি কিছু ওয়েবসাইট তুলে ধরা হয়েছে যা আমাদের অনলাইন শিক্ষা ব্যবস্থা বা পড়াশোনায় ভূমিকা রাখতে পারবে।

    Reply
  178. শেখার কোনো শেষ নেই।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে।অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।অসংখ্য স্টুডেন্ট একাডেমিক কোর্স শেষ করে চাকরির সুযোগ পাচ্ছে।বিজনেস এন্ড ইকনোমিকস, ল্যাংগুয়েজ এন্ড লিটারেচার, ম্যাথমেটিকস, ফিলোসফি এন্ড রিজিওন, সোস্যাল স্টাডিজ, টিচিং এন্ড এডুকেশন সহ থাকছে আরো অসংখ্য বিষয়ে জ্ঞানার্জনের সু্যোগ ।উক্ত কন্টেন্টে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ফ্রি ওয়েবসাইটের সুবিধা করা হয়েছে।লেখক কে ধন্যবাদ জানাই এত সুন্দর করে সহজ ভাষায় অনলাইনে পড়াশোনা করার সঠিক গাইড লাইন তুলে ধরা র জন্য ।

    Reply
  179. ”বিশ্বজোড়া পাঠশালা মোর
    সবার আমি ছাত্র
    নানাভাবে নতুন জিনিস
    শিখছি দিবারাত্র ”

    উপরের কবিতাটির স্বার্থক উদাহরণ হতে পারে আমাদের অনলাইন ভিত্তিক পড়াশোনার। শেখার কোন শেষ নেই। আমরা নিজেদের স্কুল কলেজ ভার্সিটির গন্ডি পেড়িয়েও নিত্য নতুন জিনিস শিখতে পারি আরো গভীরভাবে এসব অনলাইন প্লাটফর্ম এর মাধ্যমে। এখনতো উচ্চ শিক্ষায় বইয়ের চেয়ে গুগল বেশি অবদান রাখছে। আর এসব শিক্ষণ এখন ঘরে বসে মোবাইলেই সম্ভব হচ্ছে।

    Reply
  180. ঘরে বসে জ্ঞান অর্জন!!!! ফ্রি তে!!!
    অনলাইনের বদৌলতে দুনিয়া এখন হাতের মুঠোয়। আন্তর্জাতিক মানের কোর্স করা সম্ভব হচ্ছে ঘরে বসে তা আবার ফ্রি তে ফেসবুক ও ইউটিউব এর মাধ্যমে। “অনলাইন পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট ” এই আর্টিক্যাল এ বিস্তারিত আলোচনা করা হয়েছে সুন্দরভাবে।

    Reply
  181. বর্তমান সময়ে অনলাইনে ক্লাস করে শিক্ষার্থীরা অনেক উপকারিতা হচ্ছে। তবে সবাই এই সাইটগুলোর নাম জানেনা।
    এই কনটেন্ট এ প্রতিটি ওয়েব সাইটে বিভিন্ন বিষয়গুলো ভিন্ন ভিন্ন আঙ্গিকে তুলে ধরা হয়েছে । এই কন্টেটি একজন শিক্ষার্থীর জন্য খুবই উপকারী এবং একটি সুন্দর গাইডলাইন বলে আমি মনে করি, এই কনটেন্টি পড়ে একজন শিক্ষার্থী কিভাবে অনলাইনের মাধ্যমে নিজের জ্ঞান বৃদ্ধি করতে পারবে তার সুন্দর দিকনির্দেশনা দেওয়া হয়েছে

    Reply
  182. অসাধারণ একটি আর্টিকেল! এত বিস্তারিত এবং তথ্যবহুল পোস্টটি সত্যিই প্রশংসনীয়। বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য এমন একটি রিসোর্স অত্যন্ত মূল্যবান। আন্তর্জাতিক পর্যায়ের এসব প্ল্যাটফর্ম সম্পর্কে জানা সত্যিই গুরুত্বপূর্ণ, কারণ এসব প্ল্যাটফর্ম শিক্ষার্থীদের জন্য অনেক সুযোগ তৈরি করে দিচ্ছে। আপনার লিখাটি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী হবে এবং তাদের শিক্ষার পথকে সহজতর করবে। ধন্যবাদ লেখক কে চমৎকার আর্টিকেলের জন্য।

    Reply
  183. তথ্য প্রযুক্তির যুগে, সবচেয়ে কম খরচে এবং সহজে জ্ঞান অর্জনের অন্যতম একটি মাধ্যম হলো অনলাইন প্লাটফর্ম। কোন সাইটগুলোতে আমরা ফ্রিতে পড়াশোনা সম্পর্কে জানতে পারি এখানে তা বিস্তারিত বলা হয়েছে।

    Reply
  184. বর্তমান আধুনিক বিশ্বে একটি মানুষের সবচেয়ে বড় সম্পদ হলো তার জ্ঞান। জ্ঞানার্জনের কোন শেষ নেই। তাই এখন বই-পুস্তকে পড়ালেখার গণ্ডি ছাড়িয়ে দেশ বিদেশের নানান অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্ম থেকে খুব সহজেই অনেক গুরুত্বপূর্ণ কোর্স শেখা যাচ্ছে একদম বিনামূল্যে। আর্টিকেলটিতে লেখক আন্তর্জাতিক মানের বেশ কয়েকটি প্লাটফর্মের কথা উল্লেখ করেছেন যেগুলো প্রতিনিয়ত মানুষের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করে চলছে।

    Reply
  185. বর্তমান জীবনের এই তথ্য প্রযুক্তির যুগে অনলাইনে ঘরে বসে জ্ঞানের জগৎ প্রসারিত করার বিভিন্ন উৎস প্রকাশ পেয়েছে। ইউটিউব ও গুগল এর মাধ্যমে আমাদের জ্ঞান অর্জনের বিভিন্ন দিক উন্মোচিত হয়েছে। অনলাইনে এমন অনেক প্ল্যাটফর্ম আছে ,যেগুলো আমাদেরকে অনলাইনে ঘরে বসে বিনামূল্যে জ্ঞানার্জনের সুযোগ সৃষ্টি করে দিয়েছে। এবং এই সকল প্লাটফর্ম অনেক ক্ষেত্রে কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করে যা আমরা পরবর্তীতে চাকরি ক্ষেত্রে কাজে লাগাতে পারি। এই কনটেন্টে এরকমই কিছু প্ল্যাটফর্ম নিয়ে আলোচনা করা হয়েছে। যেমন, টেন মিনিট স্কুল, হার্ভার্ড ইউনিভার্সিটি ফ্রি অনলাইন কোর্স, গুগল ডিজিটাল গ্যারেজ ফ্রী অনলাইন কোর্স, স্কি‌ল শেয়ার ফ্রি ক্রিয়েটিভ অনলাইন ক্লাস, খান একাডেমি অনলাইন ক্লাস ইত্যাদি জনপ্রিয় প্লাটফর্ম আমাদের প্রতিনিয়ত বিভিন্ন প্রকার তথ্য ভিত্তিক জ্ঞান অর্জনে অত্যন্ত সহায়তা করে যাচ্ছে। বর্তমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগে আমাদের জ্ঞানের জগত প্রসারিত করার সুযোগ দিন দিন বেড়েই যাচ্ছে। সুতরাং,এই কনটেন্ট টি পড়ার মাধ্যমে আপনারা এ সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং অবশ্যই উপকৃত হবেন ,ইনশাআল্লাহ।

    Reply
  186. অনলাইনের মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে যেকোনো কিছু শেখা সম্ভব বর্তমান সময়ে, অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব, অনলাইন শিক্ষা যা ই লার্নিং নামেও পরিচিত| এই অ্যাপ গুলোর সাহায্যে যেকোনো জায়গা থেকে বিভিন্ন বিষয়ের সম্পর্কে দ্রুত জ্ঞান অর্জন করা সম্ভব, বাংলাদেশের কিছু তরুণ উদ্যোক্তা দের মাধ্যমে শুরু করা ১১ টি ফ্রি অনলাইন ওয়েবসাইট রয়েছে| বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয় এ ক্লাস করার সুযোগ রয়েছেএবং তার অনেক গুলোই হচ্ছে বিনামূল্যে| লেখক কে অসংখ্য ধন্যবাদ সকলের জন্য উপকারী বিষয়টি সুন্দরভাবে উপস্থাপন করার জন্য যা অনেকের জীবন পাল্টে দিতে সাহায্য করবে| ইনশাল্লাহ

    Reply
  187. বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।

    Reply
  188. মাশাআল্লাহ,, অসাধারণ একটি কন্টেন্ট পড়লাম। বর্তমান অনলাইনের যুগে ঘরে বসেই অসম্ভবকে সম্ভব করা যাচ্ছে। ঘরে বসেই বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করা সম্ভব হচ্ছে, বিনামূল্যে দেশের সেরা শিক্ষকদের ক্লাস করা সম্ভব হচ্ছে। ইন্টারনেটে এমন অনেক উৎস আছে, যেগুলোর মাধ্যমে ঘরে বসে একাডেমিক শিক্ষার পাশাপাশি নিজের চিন্তার জগত প্রসারিত করার সুযোগ রয়েছে। যেহেতু আমরা সকলেই প্রযুক্তির এই বিস্ময়কর জগতের সঙ্গে পরিচিত হতে কৌতুহলী, সেক্ষেত্রে এই কনটেন্ট টি আমাদের সকলেরই মনোযোগ দিয়ে পড়া উচিত। এই কনটেন্টে দেশের সেরা দশটি অনলাইন প্লাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে। এই সকল প্ল্যাটফর্মে বিনামূল্যে সেবা প্রদান করে হচ্ছে এবং যার মাধ্যমে আমাদের তথ্যভিত্তিক জ্ঞান অর্জন করা সম্ভব হচ্ছে। যেমন, এড এক্স কোর্স, লিন্ডা লিঙ্ক ডইন লার্নিং ফ্রি কোর্স, ইউডেমি ফ্রি সার্টিফিকেশন্স, টেন মিনিট স্কুল , হার্ভার্ড ইউনিভার্সিটি ফ্রি অনলাইন কোর্স ইত্যাদি। এই ওয়েবসাইটগুলো শিক্ষার্থীদের জ্ঞান বৃদ্ধিতে অপরিহার্য ভূমিকা পালন করছে ‌। লেখককে অসংখ্য ধন্যবাদ এমন একটি প্রয়োজনীয় কনটেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  189. The present age is the age of digital technology or the age of online. In this era, one does not have to wait for printed books to study or learn. There are various online based websites for studying or learning where one can study or learn. Bangladesh also has many popular online education websites from where we can study or learn. This content discusses the popular online education websites in the world including Bangladesh from where we can study or learn. Inshallah.

    Reply
  190. গুগল আর ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা জ্ঞানের প্রসার ঘটাতে পারি। বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। এই কনটেন্টটিতে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।

    Reply
  191. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারে। বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই কোর্সেরাতে বর্তমানে বিনামূল্যে শেখা যাচ্ছে। বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের সাথে একজোট হয়ে প্রায় ১০০টির মত কোর্স নিজেদের সাইটে যুক্ত করেছে কোর্সেরা।

    Reply
  192. ঘরে বসে অনলাইনে বিশ্বের যে দশটি বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন কোর্স সম্পন্ন করা যায় সেটা আমারই অজানা ছিলো। এই আর্টিকেলটি পড়ে এগুলো জানতে পারলাম। আর্টিকেলটি পড়লে আপনারাও জানতে পারবেন ان شاء الله

    Reply
  193. ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা জ্ঞানের প্রসার ঘটাতে পারি। বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। এই কনটেন্টটিতে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন। এছাড়াও এখন অনলাইন এর মাধ্যমেই অনেক শিক্ষার্থী পাঠ নিয়ে থাকে। বর্তমান সময়ে এর চাহিদা অনেক বেড়ে গেছে।
    ধন্যবাদ লেখককে!!

    Reply
  194. প্রযুক্তির অগ্রগতি এবং মানুষের কাছে এর প্রবেশযোগ্যতার সাথে, অনলাইন শিক্ষা, যা ই-লার্নিং নামেও পরিচিত। এছাড়াও, ই-লার্নিং প্রত্যেকের জন্য একটি শিক্ষার বাস্তবতা হয়ে উঠেছে।টেন মিনিট স্কুল দিন দিন আমাদের উৎসাহিত করছে। হাভার্ড ইউনিভার্সিটি কোর্স, ADAX কোর্স, গুগল ডিজিটাল কোর্স, লিন্ডা কোর্স, ইউডেমি, ওয়েসি বার্কলে, এমআইটি, ট্রেড কোর্স রয়েছে।
    এই ধরনের নিবন্ধের জন্য লেখককে অসংখ্যধন্যবাদ।

    Reply
  195. শেখার কোন শেষ নেই । অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব। এই আর্টিকেলটিতে এমন দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।যারা অনলাইনের মাধ্যমে সার্টিফিকেট অর্জন করতে চায় তাদের এই আর্টিকেলটি পড়া উচিত।

    Reply
  196. মাশাল্লাহ ‘অনলাইন ভিত্তিক শিক্ষার ফ্রি ওয়েবসাইট’ এই টপিক নিয়ে এত সুন্দর,গোছানো,সাবলিল ও সহজ ভাষার কোন আর্টিকেল আমি আগে কোথাও পাই নি।বাংলাদেশের অধিকাংশ মানুষ জানে না ফ্রি অনলাইন শিক্ষার কোন ওয়েবসাইট বা প্লাটফর্ম পাওয়া যায়।যারা নিজেদের জ্ঞান কে আরো বৃদ্ধি ও আর্ন্তজাতিক মানে সমৃদ্ধ করতে চান এবং সেই সাথে আর্ন্তজাতিক মানের সার্টিফিকেটও অর্জন করতে চান তাদের জন্য এই আর্টিকেল টি যে কি পরিমাণের উপকার বয়ে আনবে তা একবার পড়লেই বুঝতে পারবেন।

    Reply
  197. বর্তমান যুগ ডিজিটাল যুগ প্রযুক্তি নির্ভর যুগ বা অনলাইনের যুগ । এ যুগে পড়াশোনা করা বা শিখার জন্য প্রিন্টেড বইয়ের জন্য অপেক্ষা করতে হয় না। পড়াশোনা করা বা শিখার জন্য অনলাইন ভিত্তিক বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেখানে পড়াশোনা করা বা শিখা যায়। বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে যেখানে থেকে আমরা পড়াশোনা করতে বা শিখতে পারি। এই কন্টেন্টটিতে বাংলাদেশেসহ বিশ্বের জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট আলোচনা করা হয়েছে।যেখানে থেকে আমরা পড়াশোনা করতে বা শিখতে পারব। ইনশাআল্লাহ।

    Reply
  198. লেখক কে ধন্যবাদ জানাই এত সুন্দর করে সহজ ভাষায় অনলাইনে পড়াশোনা করার সঠিক গাইড লাইন তুলে ধরার জন্য। প্রযুক্তির অগ্রগতি এবং মানুষের কাছে এর প্রবেশযোগ্যতার সাথে, অনলাইন শিক্ষা, যা ই-লার্নিং নামেও পরিচিত। এছাড়াও, ই-লার্নিং প্রত্যেকের জন্য একটি শিক্ষার বাস্তবতা হয়ে উঠেছে। এই ই-লার্নিং অ্যাপগুলির সাহায্যে, আপনি যে কোনও জায়গা থেকে এবং যে কোনও সময় বিভিন্ন বিষয় সর্ম্পকে দ্রুত জ্ঞান অর্জন করতে পারেন। আপনি একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় শারীরিকভাবে গ্রহণ করা সম্ভব নয়। বাংলাদেশের শীর্ষস্থানীয় কিছু তরুণ উদ্যোক্তাদের দ্বারা শুরু করা ১১টি ফ্রি অনলাইন শিক্ষামূলক ওয়েবসাইট রয়েছে যাদের ই-লার্নিং প্ল্যাটফর্ম, এবং অ্যাপগুলি সার্বক্ষণিক প্রচার করছে এবং শেখার প্রক্রিয়াটিতে সৃজনশীলতা যোগ করছে।

    Reply
  199. কন্টেন্টটি পড়ে নতুন কিছু শিখলাম। যেটি বর্তমান প্রজন্মকে সামনের দিকে অনেক দুর এগিয়ে নিয়ে যাবে ইংশাআল্লহ।

    Reply
  200. এটি বর্তমান প্রজন্মকে সামনের দিকে অনেক দুর এগিয়ে নিয়ে যাবে ইংশাআল্লহ।

    Reply
  201. শিক্ষার কোন শেষ নেই। শিক্ষার জন্য এখন আর ঘরের বাইরে যাওয়ার দরকার হয় না। ঘরে বসেই অনলাইনের মাধ্যমে যেকোন কিছু শিক্ষাগ্রহণ করা যায়। এখানে আলোচ্য বিষয়ে ঘরে বসে অনলাইনে পড়াশোনা করার জন্য কিছু সাইট সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  202. মাশাল্লাহ দারুন একটি কন্টেন্ট। শেখার কোনো শেষ নেই।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।
    আবার বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়। যা যেকোনো চাকরিক্ষেত্রে ব্যবহার করা যায়।খুবই উপকারী একটি কন্টেন্ট লেখক কে ধন্যবাদ এত সুন্দর একটি কন্টেট লেখার জন্য।

    Reply
  203. সত্যিই কন্টেন্ট টি অসাধারণ। অনলাইনের মাধ্যমে যে বিদেশের বিভিন্ন প্রখ্যাত বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করা যায় তা আগে জানা ছিলো না।ধন্যবাদ লেখককে।

    Reply
  204. তথ্য প্রযুক্তির এই যুগে ইন্টারনেটের সাহায্যে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। একাডেমিক শিক্ষার বাইরে নিজের জ্ঞান কে আরো বৃদ্ধি ও আর্ন্তজাতিক মানে সমৃদ্ধ করার জন্য এবং সেই সাথে আর্ন্তজাতিক মানের সার্টিফিকেটও অর্জন করার জন্য অনলাইন ভিত্তিক শিক্ষার ফ্রি ওয়েবসাইট নিয়ে লিখিত এই আর্টিকেলটি বেশ উপকারী

    Reply
  205. Learning has no boundaries. With the internet, one can learn anything from anywhere on the globe. Online learning helps you save time. Ten universities are listed in this article where you can complete this course and receive a certificate. This post should be read by everyone who wants to obtain a certificate via Zarab’s online system. My sincere gratitude to the writer of this quite helpful post.

    Reply
  206. কনটেন্টটি অনেক অনেক উপকারী। এর মাধ্যমে আমরা অনলাইনে পড়াশুনার জন্য জনপ্রিয় ওয়েবসাইট সম্পর্কে জানতে পেরেছি।এই কনটেন্টটির মাধ্যমে আমরা অনেক উপকৃত হবো।

    Reply
  207. তথ্যপ্রযুক্তির কল্যাণে পু্রা বিশ্ব এখন আমাদের হাতের নাগালে।এর সাথে যুক্ত হয়েছে শিক্ষার এক নতুন মাত্রা।কোনো ক্লাসরুম নয়,এখন ঘরে বসে ফ্রিতেই আন্তর্জাতিক মানের ইউভার্সিটি গুলো থেকে কোর্স করা যায়।এই আর্টিকেলে সেরা ১০ অনলাইন ওয়েবসাইট নিয়ে আলোচনা করা হয়েছে যেখানে ফ্রিতেই পড়াশোনা করা হয়।

    Reply
  208. বর্তমানে অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। ডিজাটালাইজেশনের যুগে অনলাইন শিক্ষা ব্যাপক জনপ্রিয়তা অরঅর্জন করেছে।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে।এছাড়াও আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম রয়েছে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন। স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি, ডিউক ইউনিভার্সিটি, ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, প্রিন্সটন এর মত নামকরা বিদ্যাপিঠসমূহ তাদের অনলাইন লার্নিং প্লাটফর্ম কোর্সেরাতে পরিচালনা করে। মজার ব্যাপার হচ্ছে, বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই কোর্সেরাতে বর্তমানে বিনামূল্যে শেখা যাচ্ছে। বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের সাথে একজোট হয়ে প্রায় ১০০টির মত কোর্স নিজেদের সাইটে যুক্ত করেছে কোর্সেরা। এসব কোর্সের বিষয়গুলোর মধ্যে– স্বাস্থ্য, সেল্ফ ডেভলপমেন্ট, ডেটা সাইন্স, ব্যবসা, ভাষা উল্লেখযোগ্য। খুবই উপকারী একটি কন্টেন্ট, ধন্যবাদ লেখককে এতো সুন্দর একটি কন্টেন্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য।

    Reply
  209. বর্তমান যুগে আমরা অনলাইনের উপর নির্ভরশীল।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। শেখার কোনো শেষ নেই।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।এই আর্টিকেলটিতে এমন দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।বাংলাদেশের ১০ মিনিট স্কুল ও ভালো করছে।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।এই আর্টিকেলে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য ও বিস্তারিত সুন্দর করে গুছিয়ে লেখক লিখেছেন,ধন্যবাদ লেখককে।

    Reply
  210. ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।শিক্ষার জন্য এখন আর ঘরের বাইরে যাওয়ার দরকার হয় না।এই ই-লার্নিং অ্যাপগুলির সাহায্যে, আপনি যে কোনও জায়গা থেকে এবং যে কোনও সময় বিভিন্ন বিষয় সর্ম্পকে দ্রুত জ্ঞান অর্জন করতে পারেন। আপনি একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় শারীরিকভাবে গ্রহণ করা সম্ভব নয়। খুবই গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট আমাদের মাঝে তুলে ধরার জন্যে লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  211. বর্তমানে ঘরে বসেই আমরা বিভিন্ন প্লাটফর্ম থেকে সহজেই শিক্ষা অর্জন করতে পারি। অনলাইনের মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে যেকোনো কিছু শেখা সম্ভব। এয়ার আর্টিকেলটিতে অনলাইনে পড়াশোনা করার দশটি ওয়েবসাইট সম্পর্কে তুলে ধরা হয়েছে যার মাধ্যমে একজন শিক্ষার্থী বিশেষভাবে উপকৃত হবে। এরকম সুন্দর একটি আর্টিকেল উপস্থাপনার জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  212. বর্তমান যুগ অনলাইন-নির্ভর হওয়ার কারণে একটি ডিজিটাল যুগ বলে আখ্যায়িত করা হয়। এ যুগের সাথে তাল মিলিয়ে পড়াশোনাও হচ্ছে অনলাইন নির্ভর। যারা অনলাইনে পড়াশোনা করতে চান তাদের জন্য এটি অত্যন্ত তথ্যবহুল ও উপকারী আর্টিকেল।

    Reply
    • অনলাইনে লেখাপড়া একটা সাধারণ বিষয় হিসেবে দাড়িয়েছে। সেই কারণে লেখাপড়াকেও অনলাইনে পরিবর্তন করতে হয়েছে । এক্ষেত্রে অনলাইনে লেখাপড়া ব্যপক পরিবর্তন এনেছে । পৃথিবীর সকল দেশ সব কিছু অনলাইন ভিত্তিক করে ফেলেছে। আপনি এখন চাইলে পৃথিবীর সব চেয়ে নাম করা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করতে পারবেন অনলাইনের মাধ্যমে।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছি।প্রথমে আমাদের দেশের প্রতিষ্ঠান দিয়ে শুরু করা যাক। বিভিন্ন ধরণের অনলাইন ভিত্তিক কোর্স পেয়ে যাবেন এই ওয়েব সাইটে ডেভলপমেন্ট, ক্যারিয়ার, চাকরি, অ্যাডমিশন। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। পৃথিবীর সব থেকে নাম করা বিশ্ববিদ্যালয় হার্ভার্ড আপনি চাইলেই অনলাইনের মাধ্যমে ক্লাস করতে পারেন। অনলাইনে তারা বিভিন্ন ধরনের কোর্স ফ্রিতে করিয়ে থাকে যা চাইলে যেকেউ করতে পারে। ইউডেমিতে অনলাইনে লেখাপড়া করার জন্য এমন কোনো কোর্স নেই যে সেটা পাবেন না। আপনার বিভিন্ন ধরনের কোর্সের জন্য আপনি এখানে একাডেমির ওয়েব সাইটে প্রবেশ করতে পারেন। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট ভিজিট করে তাদের কোর্সে অনলাইনে লেখাপড়া করতে পারেন। এখন প্রায় প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট ও অনলাইনে লেখাপড়া শেখানোর মত ক্ষমতা আছে। বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই কোর্সেরাতে বর্তমানে বিনামূল্যে শেখা যাচ্ছে। বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের সাথে একজোট হয়ে প্রায় ১০০টির মত কোর্স নিজেদের সাইটে যুক্ত করেছে কোর্সেরা। অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে। এই আর্টিকেলটি অনেক উপকারী লেখককে অনেক ধন্যবাদ । ধন্যবাদ লেখককে।

      Reply
  213. বর্তমান যুগে অনলাইনের মাধ্যমে মানুষ ঘরে বসে সব কিছু করতে পারছে।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।এই আর্টিকেলটিতে এমন দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।অনলাইন ভিত্তিক শিক্ষার ফ্রি ওয়েবসাইট নিয়ে লিখিত এই আর্টিকেলটি বেশ উপকারী।

    Reply
  214. শেখার কোনো শেষ নেই।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।
    আবার বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়। যা যেকোনো চাকরির ক্ষেত্রে ও ব্যবহার করা যায়।এই কন্টেন্ট টি পড়ে সেরা ১০ টি ওয়েবসাইট সম্পর্কে জানতে পেরে খুবই আনন্দিত হলাম।লেখক কে ধন্যবাদ এতো সুন্দর ভাবে সেরা সেরা ওয়েবসাইটের কথা একটি কন্টেন্টে উল্লেখ করে শিক্ষার্থী দের সহজে খুঁজে পাওয়ার সুযোগ দেওয়া জন্য।

    Reply
  215. বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারের ফলে বর্তমানে ঘরে বসে মানুষ অনেক কিছুই শিখছে এবং করছে। গুগল কিংবা ইউটিউব এর মাধ্যমে অনেক কিছু শেখা যায়। বিভিন্ন শিক্ষার ওয়েবসাইট রয়েছে যা না জানার কারণে আমরা প্রয়োগ করতে পারি না।কিন্তু এই কনটেন্টিতে লেখক আন্তর্জাতিকভাবে দশটি অনলাইন শিক্ষার প্ল্যাটফর্ম বা ওয়েবসাইট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করেছেন। বাংলাদেশের টেন মিনিট স্কুল অনেক ভালো করছে। এই কনটেন্টি পড়ে জানতে পারলাম কোন কোন ওয়েবসাইটে অনলাইনে একদম ফ্রি তে শিক্ষার কোর্স করে সার্টিফিকেট পাওয়া যায় এবং চাকরি ক্ষেত্রেও ব্যবহার করা যায়।

    Reply
  216. বর্তমানে আধুনিক প্রযুক্তির যুগে আমরা অনলাইন নির্ভর হওয়ায় অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ অনেক দিক উন্মোচিত হয়েছে। অনলাইনে লেখাপড়ার ফলে যেমনকরে যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞানার্জন শেখানো হচ্ছে তেমনই করে তারা আধুনিক বিশ্বে এগিয়ে যাচ্ছে।তাছাড়া বর্তমানে অনলাইনে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা কবি সাহিত্যিক দের গল্প উপন্যাস পড়ার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। লেখককে অনেক ধন্যবাদ এই ধরনের আর্টিকেল লেখার জন্য।

    Reply
  217. আসসালামু আলাইকুম।
    বর্তমান যুগ অবাধ তথ্য প্রযুক্তি ব্যবহারের যুগ। এই তথ্য প্রযুক্তি ব্যবহারের কিছু ভালো দিক ও খারাপ দিক রয়েছে। খারাপ দিকগুলো নিয়ে যতটা আলোচনা করা হয়, ভালো দিকগুলো নিয়ে ততটা আলোচনা হয় না। এই অবাধ তথ্য প্রযুক্তি ব্যবহারের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে জ্ঞানচর্চার অফুরন্ত সুযোগ লাভ করা। এ বিষয়টি এই লেখনিতে অত্যান্ত সংক্ষিপ্ত আকারে কিন্তু গুছিয়ে বর্ণনা করা হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক নাম করা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম গুলো অনেক যুগোপযোগী, তথ্যবহুল ফ্রি অনলাইন ডিগ্রী ও কোর্স অফার করছে। এমনকি সফলভাবে কোর্স সম্পন্ন করার পর তারা আন্তর্জাতিকভাবে স্বীকৃত সার্টিফিকেটও প্রদান করছে। যা বিভিন্ন চাকরি, ব্যক্তিগত উন্নয়ন ও রেফারেন্স হিসাবে মূল্যায়িত হচ্ছে। তাই সকলের প্রতি অনুরোধ থাকবে এই লেখাটিকে একটি গাইডলাইন হিসেবে ব্যবহার করে নিজের ব্যক্তিগত চাহিদা ও আগ্রহ অনুসারে বিভিন্ন কোর্স সম্পর্কে আরো বিস্তারিত জেনে এখনই নিজের উন্নয়নে মনোনিবেশ করা। ধন্যবাদ সবাইকে।

    Reply
  218. অনলাইন থেকে শিক্ষা গ্রহণ বর্তমানে খুবই জনপ্রিয় একটি বিষয়।
    অনলাইনে পড়ালেখা করতে অভ্যস্ত শিক্ষার্থীদের জন্য খুব সুন্দর একটা গাইড লাইন হতে পারে এই কনটেন্ট টি।
    লেখককে ধন্যবাদ এতো সুন্দর করে প্রতিটা বিষয় বুঝিয়ে উপস্থাপন করার জন্য।

    Reply
  219. বর্তমান ডিজিটাল যুগে অনলাইন এর মাধ্যমে পড়ালেখা করার এত ফ্রী ওয়েবসাইট অনেক প্রয়োজনীয়!

    Reply
  220. বর্তমান ডিজিটাল যুগে অনলাইন এর মাধ্যমে পড়ালেখা করার এত ফ্রী ওয়েবসাইট অনেক প্রয়োজনীয় সবার জন্য !

    Reply
  221. বর্তমান ডিজিটাল যুগে অনলাইন এর মাধ্যমে ই বেশির ভাগ কাজ সম্পন্ন করা যায় সেই সাথে যদি পড়ালেখা ও করা যায় তাও এত গুলা ওয়েবাসাইটে তাহলে তো অনেক ভালো হয় সবার জন্য !ধন্যবাদ রাইটার কে

    Reply
  222. বর্তমানে অনলাইন শিক্ষা ব্যবস্থা গুলোর কারনে অনেক মানুষ ঘরে বসে আন্তর্জাতিক মানের শিক্ষা পাচ্ছে ও তার পাশাপাশি সার্টিফিকেটও পাচ্ছে। এছাড়াও বিভিন্ন ধরনের কারিকুলাম কোর্স ও এখন আমরা এই অনলাইনের মাধ্যমে পাচ্ছি, এখানে এই আর্টিকেলটির মাধ্যমে খুব সুন্দর করে বুঝানো হয়েছে। লেখককে সাধুবাদ জানাই এমন একটা কনটেন্ট উপহার দেয়ার জন্য।

    Reply
  223. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।এই কনটেন্ট এর মাধ্যমে লেখক বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  224. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।কিন্তু বর্তমানে অনলাইন পড়াশুনা করার জন্য বিভিন্ন ফ্রী সাইট ব্যবহার করা যাচ্ছে।গুগল, ইউটিউব ছাড়াও সেরা ১০ টি ফ্রি ওয়েবসাইট নিয়ে আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, তাই আমরা উপরের আর্টিকেলে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পেয়েছি যা একজন শিক্ষার্থীর জন্য যথার্থ।যা লেখক সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  225. ইন্টারনেটে অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।
    এই কন্টেন্টে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে বলা হয়েছে, যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।
    কিছু প্ল্যাটফর্মে কোর্স সম্পন্ন করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়, যা আপনি চাইলে চাকরিক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন। এই পুরো কন্টেন্টটি পড়লে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

    Reply
  226. বর্তমানে এই আধুনিকতার যুগে ঘরে বসে অনলাইনের মাধ্যমে কিছু করাটা যেন সবার একটা অভ্যাস হয়ে গেছে।বেশ অনেকেই ঘরে বসে অনলাইনে যেকোনো কোর্স করাতে বেশি আগ্রহী।কে ছাড়তে চায় পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয় গুলোতে পড়ার সুযোগ?পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলো প্রদত্ত সার্টফিকেট তো সবাই পেতে চায়। তবে তা পাওয়া যে অনেক কঠিন, তেমন কিন্তু না।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।
    আবার বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়। যা যেকোনো চাকরিক্ষেত্রে ব্যবহার করা যায়।এই কনটেন্ট টিতে যে বিষয়টি উপস্থাপন করা হয়েছে তা আমার অজানা ছিলো,এ বিষয়ে আমার কোনো ধারনাই ছিলো না।কনটেন্টটি পড়ে আমি উপকৃত হয়েছি।

    Reply
  227. সভ্যতার অগ্রগতির সাথে মিল রেখে এগিয়ে যাচ্ছে দেশের শিক্ষা ব্যবস্থা।বর্তমানে অনলাইন পড়াশুনা করার জন্য বিভিন্ন ফ্রী সাইট ব্যবহার করা যাচ্ছে।অনেকে জানে না এসব ফ্রী ওয়েবসাইটের কথা।উপরের কনটেন্ট টি তে ১০টি ফ্রী ওয়েব সাইটের উল্লেখ আছে। লেখক কে সাধুবাদ জানাই এমন একটা কনটেন্ট দেওয়ার জন্য।

    Reply
  228. আসসালামু আলাইকুম।
    মাশাআল্লাহ দারুণ একটি কন্টেন্ট।
    কিভাবে আমরা ঘরে বসেই গুগুল এবং অনলাইনের বদৌলতে বিশ্ব মানের সেরা বিশ্ববিদ্যালয় থেকে অনলাইনের মাধ্যমে পড়াশোনা সুযোগ পেতে পারি তাও ফ্রী কোর্স এ লেখক তা সুন্দর ও সাবলীল ভাবে উপস্থাপন করেছেন।
    গুগল ও অনলাইনের মাধ্যমে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিন দিন বেড়েই চলছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যেগুলো মাধ্যমে আমরা একাডেমিক জ্ঞান এর গন্ডি পার করে নিজের আন্তর্জাতিক মানের জ্ঞানের প্রসার ঘটাতে পারি এবং সার্টিফিকেট অর্জন করতে পারি। যা আমাদের কর্ম ক্ষেএে ব্যবহার করতে পারি।
    এই আর্টিকেলটি ১০ টি ফ্রী ওয়েব সাইট এর মাধ্যমে কিভাবে আমরা অনলাইনে পড়াশোনা করতে পারি তা উল্লেখ করা হয়েছে।
    যা স্টুডেন্ট দের জন্য খুব ই উপকারী।
    লেখককে অসংখ্য ধন্যবাদ এতো গুরুত্বপূর্ণ পোস্ট তুলে ধরার জন্য।

    Reply
  229. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। কিন্তু তা বেশিরভাগ টাকা দিয়ে কোর্স করতে হয়।এখানে অনেকগুলো অনলাইন শিক্ষার ওয়েবসাইট দেয়া হয়েছে যার মাধ্যমে আমরা বিনামুল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবো।

    Reply
  230. মাশাআল্লাহ অসাধারণ একটি আর্টিকেল। বর্তমান প্রযুক্তির যুগে মানুষ প্রযুক্তি ব্যবহার করে যেমন জ্ঞান অর্জন করেছে। তেমনি এখন একাডেমীক পড়াশোনার ক্ষেত্রে ও প্রযুক্তির ব্যবহার হচ্ছে। একাডেমিক পড়াশোনার জন্য এখন অসংখ্য ওয়েবসাইট রয়েছে। যেখানে বিনামূল্যে কোর্স আছে এবং কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করে। সার্টিফিকেট চাকরির ক্ষেত্রে ব্যবহার যোগ্য। প্রতিটি লার্নিং ওয়েবসাইটে আবার রয়েছে হাজার হাজার কোর্স। বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন লার্নিং প্লাটফর্ম রয়েছে। তারমধ্যে ১০ মিনিট স্কুল অন্যতম।এই আর্টিকেল পড়ার মাধ্যমে ১০ টি আন্তর্জাতিক ফ্রি লার্নিং ওয়েবসাইট সম্পর্কে জানতে পারলাম। লেখককে অসংখ্য ধন্যবাদ জানাই আর্টিকেলটি তৈরি করার মাধ্যমে অনলাইন লার্নিং প্লাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য উপস্থাপন করার জন্য। আশাকরি অনেকেই উপকৃত হবেন ইনশাআল্লাহ।

    Reply
  231. বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। কিন্তু তা বেশিরভাগ টাকা দিয়ে কোর্স করতে হয়।এখানে অনেকগুলো অনলাইন শিক্ষার ওয়েবসাইট দেয়া হয়েছে যার মাধ্যমে আমরা বিনামুল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবো। এতো সুন্দর একটা কন্টেন্ট লেখার জন্য অনেক অনেক ধন্যবাদ।

    Reply

    Reply
  232. বর্তমান সময়ে যেকোনো কাজের ক্ষেত্রে অনলাইন খুবই গুরুত্বপূর্ণ। ঠিক তেমনি পড়াশোনা র ক্ষেত্রে ও অনলাইন গুরুত্বপূর্ণ।
    বর্তমান সময়ে কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে যেটির মাধ্যমে খুব সহজেই খুব ভালো কিছু প্রতিষ্টানে পড়াশোনা করা সম্ভব।
    যারা মূলত অনলাইন ভিত্তিক ভালো কোন ইউনিভার্সিটিতে পড়াশোনা করতে চাচ্ছেন তাদের জন্য এই কন্টেন্ট টি খুবই গুরুত্বপূর্ণ। এটির মাধ্যমে পুরোপুরি ধারণা লাভ করা যাবে অনলাইন পড়াশোনা বিষয় এ।
    লেখক কে অসংখ্য ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট লিখার জন্য।

    Reply
  233. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। বর্তমান সময়ে কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে যেটির মাধ্যমে খুব সহজেই খুব ভালো কিছু প্রতিষ্টানে পড়াশোনা করা সম্ভব।
    যারা মূলত অনলাইন ভিত্তিক ভালো কোন ইউনিভার্সিটিতে পড়াশোনা করতে চাচ্ছেন তাদের জন্য এই কন্টেন্ট টি খুবই গুরুত্বপূর্ণ। এটির মাধ্যমে পুরোপুরি ধারণা লাভ করা যাবে অনলাইন পড়াশোনা বিষয় এ।

    Reply
  234. বর্তমান সময়ে জীবনের প্রায় সকল কার্যক্রম অনলাইন ভিত্তিক হয়ে উঠেছে। এমনকি লেখাপড়া ও হয়ে উঠেছে অনলাইন ভিত্তিক✨

    আর্টিকেল টি পড়ে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি) সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম। শিক্ষার জন্য সেরা প্লাটফর্ম হল একটি ভালো শিক্ষা প্রতিষ্ঠান। আর সেই শিক্ষা প্রতিষ্ঠানে যদি বাড়িতে বসে জ্ঞান অর্জন করা যায় তবে অনেক সহজেই বিশ্বকে জানা যায়।🌅

    যেখানে গিয়ে সশরীরে উপস্থিত হয়ে জ্ঞান অর্জন করা অনেক সময় স্বপ্নের মতো, অনলাইন এর বদৌলতে বিশ্বের সেরা প্রতিষ্ঠানের সেরা শিক্ষকদের কাছে জ্ঞান অর্জন অনেক সহজ হয়ে উঠেছে🍀

    প্রত্যেকেরই উচিত কন্টেন্ট টি ভালো ভাবে পড়ে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি) সম্পর্কে জানা এবং জীবনে কাজে লাগানো।

    Reply
  235. অনলাইনে পড়াশুনার মাধ্যমে দেশ বিদেশের উচ্চতর ডিগ্রির পাশাপাশি বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধি করা যায়। এই আর্টিকেলে অনলাইনে পড়াশোনার বেশ কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইটের নাম তুলে ধরা হলো।

    Reply
  236. আমার বড় ছেলে ষষ্ঠ শ্রেণীতে পড়ে। লেখাটি পড়ার সময় খুব উৎসাহ পাচ্ছিলাম যে লেখাটি ছেলের কাজে আসবে। কিন্তু সম্পূর্ণ পড়ে বুঝলাম লেখাটি ইউনিভার্সিটির ছাত্রদের জন্য। লেখককে অনেক ধন্যবাদ এইরকম লেখা পোস্ট করার জন্য। এখানে যেইসব ওয়েব সাইটের তথ্য দেয়া হয়েছে এগুলো ছাত্রদের খুবই উপকারে আসবে।
    আমি আমার যে কয়টি সোস্যাল মিডিয়া আছে সবগুলোতে লিংকটি শেয়ার করবো যেন ছাত্ররা এই সাইটগুলো থেকে সাহায্য নিতে পারে।

    Reply
  237. বর্তমানে গুগল ও ইউটিউব এর মাধ্যমে অনেক অনলাইন ক্লাস এবং কোর্স করার সুযোগ রয়েছে যা আন্তর্জাতিক মানের। শিক্ষার কোন শেষ নেই, আপনি চাইলে অনলাইনের মাধ্যমে বিভিন্ন আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন বিষয়ে কোর্স করতে পারবেন। তারমধ্যে অনেক গুলো বিনা মুল্যে করার সুযোগ রয়েছে এবং এইসব কোর্সে সার্টিফিকেট ও প্রদান করা হয়, এই সার্টিফিকেট গুলো আবার বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি ক্ষেত্রে ও ব্যবহার করতে পারবেন। লেখক এই আর্টিকেলে অনলাইনে ক্লাস করার সেরা ১০ টি ওয়েব সাইট (ফ্রি) নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেছেন, এটা সকলের জন্য খুবই উপকারী হবে। ধন্যবাদ লেখককে এতো সুন্দর একটা আর্টিকেল লেখার জন্য।

    Reply
  238. ঘরে বসেই বিভিন্ন উচ্চমানের বা আন্তর্জাতিক মানের শিক্ষা অর্জন করা যায় শুধুমাত্র অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে। বিভিন্ন কোর্সের মাধ্যমে নিজেকে দক্ষ করে তোলা যায়, য চাকরি জীবনে ভালো অবস্থানে নিয়ে যেতে সাহায্য করে৷ এই আর্টিকেলে অনলাইনে পড়াশোনার করার সেরা ১০ টিরও বেশি ওয়েবসাইটের কথা বলা হয়েছে৷ যারা অনলাইনে পড়াশোনা করতে পছন্দ করেন তাদের জন্য এই আর্টিকেলটি দারুন কার্যকরী হবে।

    Reply
  239. বর্তমান সময়ে জীবনের প্রায় সকল কার্যক্রম অনলাইন ভিত্তিক হয়ে উঠেছে। এমনকি লেখাপড়া ও হয়ে উঠেছে অনলাইন ভিত্তিক।

    আমাদের মধ্যে অনেকেই চাই দেশের বাহিরে গিয়ে পড়তে। নিজেদের পছন্দের ইউনিভার্সিটিতে যেমন – হরভর্ড ইউনিভার্সিটি, অক্সফোর্ড ইউনিভার্সিটি ইত্যাদি। কিন্তু এই বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করতে গেলে আমাদের প্রচুর অর্থ ব্যয় করতে হয়।

    তবে আমরা এখন পৃথিবীর যে কোনো জায়গা থেকে আমরা অনলাইন এর মাধ্যমে আমাদের পছন্দের ইউনিভার্সিটিতে পড়তে পারবো। লেখককে অত্যন্ত ধন্যবাদ এই কনটেন্টটি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

    Reply
  240. বর্তমান ডিজিটাল যুগে আমরা অনলাইন নির্ভর হওয়ায় অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। অসংখ্য চ্যানেল ও কোর্স এর ভিড়ে আমরা অনেক সময় সঠিক কোর্স খুঁজে পাইনা। এই আর্টিকেলটিতে বিভিন্ন বিষয়ের উপর খুব জনপ্রিয় কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করা হয়েছে, যা আমাদের অনলাইনে বিষয়ভিত্তিক অনেক জ্ঞান বৃদ্ধি করবে। লেখককে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটা আর্টিকেল উপহার দেয়ার জন্য।

    Reply
  241. বর্তমান যুগে ইন্টারনেট, সোশ্যাল মিডিয়া ও গুগল সহ বেশ কয়েকটি অনলাইন প্ল্যাটফর্মে তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ইন্টারনেটে প্রচুর ওয়েবসাইট রয়েছে যা বিদ্যমান শিক্ষা ব্যবস্থার জ্ঞানের শূন্যতা সহজেই পূরণ করছে।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট নিয়ে এই আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে যা শিক্ষার্থীদের উপকারে আসবে।

    Reply
  242. আসসালামু আলাইকুম
    লেখক অনেক ধন্যবাদ খুব গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট তুলে ধরার জন্য। ইউনিভার্সিটি ছাত্র ছাত্রী দের জন্য খুব উপকারী এই কনটেন্ট।

    বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন ওয়েবসাইট রয়েছে। উক্ত কনটেন্ট এ লেখক সেটা ভালো ভাবে তুলে ধরেছেন। তাই আমার মনে হয় এই কনটেন্ট টি সবার পড়া উচিত।

    Reply
  243. শেখার কোন শেষ নেই । অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব।।যারা অনলাইনের মাধ্যমে সার্টিফিকেট অর্জন করতে চায় তাদের এই আর্টিকেলটি পড়া উচিত। এই আর্টিকেলটি এই অনেক উপকারী লেখককে অনেক ধন্যবাদ ।

    Reply
  244. বর্ঘতমান সময়ে ঘরে বসেই বিভিন্ন আন্তর্জাতিক মানের সার্টিফিকেট অর্জন করা যায় শুধুমাত্র অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে। এবং বিভিন্ন কোর্সের মাধ্যমে নিজেকে আন্তর্জাতিক মানের চাকরি পার্থী হিসেবে উপস্থাপন করা সম্ভব। কনটেন্টটি অনেক ভালো লেগেছে, লেখক কে ধন্যবাদ, এত সুন্দর একটি গুরুত্বপূর্ণ কনটেন্ট শেয়ার করার জন্য।

    Reply
  245. বর্তমান যুগ ডিজিটাল যুগ।মানুষ ইন্টারনেটের কল্যানে ঘরে বসেই বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন করতে পারে।কিন্তু কোথায় কিভাবে পড়বে তা হয়তো সবার জ্ঞানের মধ্যে থাকেনা। এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে অনলাইনে পড়ার উপযুক্ত ১০টি সাইট নিয়ে আলোচনা করা হয়েছে।
    অসংখ্য ধন্যবাদ যিনি লিখেছেন । যারা পড়বে সবাই আমার মত উপকৃত হবেন আশা করি।

    Reply
  246. বর্তমান সময়ে ঘরে বসেই বিভিন্ন আন্তর্জাতিক মানের সার্টিফিকেট অর্জন করা যায় শুধুমাত্র অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে। এবং বিভিন্ন কোর্সের মাধ্যমে নিজেকে আন্তর্জাতিক মানের চাকরি পার্থী হিসেবে উপস্থাপন করা সম্ভব। কনটেন্টটি অনেক ভালো লেগেছে, লেখক কে ধন্যবাদ, এত সুন্দর একটি গুরুত্বপূর্ণ কনটেন্ট শেয়ার করার জন্য।

    Reply

    Reply
  247. বর্তমান প্রযুক্তির যুগে মানুষ প্রযুক্তি ব্যবহার করে যেমন জ্ঞান অর্জন করেছে।প্রযুক্তি যুগে মানুষ পিছিয়ে নয়।অনলাইনের মাধ্যমে সকল বয়সের মানুষ
    জ্ঞান অর্জন করছে কেননা শিক্ষার কোনো বয়স নেই।অনেকে চায় দেশের বাহিরে পড়াশোনা করতে অনলাইনের মাধ্যমে তা পূরণ করতে পারছে। অনলাইনের মাধ্যমে বিভিন্ন আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন বিষয়ে কোর্স করতে পারেন। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। বর্তমানে মানুষ সময়ের সাথে সাথে মানুষ আধুনিক হচ্ছে। আধুনিক যুগে মানুষ তার সকল সমস্যার সমাধান করার জন্য অনলাইনের সাহায্য নিয়ে থাকে।

    Reply
  248. বর্তমান সময়ে অনলাইনে ক্লাস করে শিক্ষার্থীরা অনেক উপকারিতা পাচ্ছে। এই কন্টেন্ট এ অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি)সম্পর্কে আলোচনা করেছেন।

    Reply
  249. প্রযুক্তির এই যুগে অনলাইনেও বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুবর্ণ সুযোগ রয়েছে। সঠিক তথ্যের অভাবে অনেকেই সেই সুযোগ হাতছাড়া করছে। এই কনটেন্টিতে অনলাইনে পরার সেরা ১০টি আন্তর্জাতিক ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত বর্ননা করা হয়েছে।

    Reply
  250. আসসালামু আলাইকুম
    শেখার কোনো শেষ নেই।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় ক্লাসে উপস্থিত হয়ে করা সম্ভব নয়।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, তাই আমরা উপরের আর্টিকেলে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পেয়েছি যা একজন শিক্ষার্থীর জন্য যথার্থ!

    Reply
  251. এই আধুনিক যুগে ইন্টারনেটের ছোঁয়া লেগে আছে সব জায়গায়। অনলাইনের মাধ্যমে এখন পড়াশোনাটাও অনেক সহজ ও জনপ্রিয়। এই আর্টিকেলে সেরা ১০টি ফ্রি পড়াশোনার ওয়েবসাইট সম্পর্কে তথ্য আছে।

    Reply
  252. আপনি একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় শারীরিকভাবে গ্রহণ করা সম্ভব নয়।অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব। এই আর্টিকেলটিতে এমন দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।এই ই-লার্নিং অ্যাপগুলির সাহায্যে, আপনি যে কোনও জায়গা থেকে এবং যে কোনও সময় বিভিন্ন বিষয় সর্ম্পকে দ্রুত জ্ঞান অর্জন করতে পারেন।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।

    Reply
  253. শিক্ষা জাতির মেরুদণ্ড। শিক্ষা এখন অফলাইন থেকে বেরিয়ে অনলাইন ও চলে এসেছে । অনলাইনে এমন অনেক প্লাটফর্ম আছে যেখানে অনেক অভিজ্ঞ শিক্ষক কিছু টাকার বিনিময়ে অনলাইনে এর মাধ্যমে ক্লাস নিয়ে থাকে ।কিন্তু এমন ও অনেক অনলাইন সাইট আছে যেখানে অনেক অভিজ্ঞ শিক্ষক দ্বারা ফ্রী তে অনলাইন ক্লাস করা যায়। সেগুলো হলো :হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স ,এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স,লিন্ডা – লিংকডইন লার্নিং ফ্রি কোর্স ইত্যাদি আরো ফ্রী অনলাইন শিক্ষা প্লাটফর্ম যা লেখক তার কনটেন্টটিতে সুন্দর ভাবে তুলে ধরেছেন। লেখক কে ধন্যবাদ জানাই এত উপকারি কন্টেন্ট তৈরি করার জন্য।❤️

    Reply
  254. প্রযুক্তির এই যুগে যে কোন বিষয় সম্পর্কে জানা বা জ্ঞান অর্জন করা এখন খুব সহজ হয়ে গেছে। মানুষ চাইলে এখন ঘরে বসে বিভিন্ন অনলাইন কোর্স করে একাডেমিক জ্ঞান অর্জন করতে পারে।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। বাংলাদেশে বসে থেকে আমরা আন্তর্জাতিক ভাবে বিনামূল্যে অথবা স্বল্প ফি দিয়ে বিভিন্ন অনলাইন কোর্স করতে পারি।

    Reply
  255. বর্তমান বিশ্বায়নের যুগে ইন্টারনেট, সোশ্যাল মিডিয়া ও গুগলসহ বেশ কয়েকটি অনলাইন প্লাটফর্মে তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।নতুন টেকনোলজি আর ইন্টারনেট সুবিধার কারণে শ্রেণিকক্ষের বিকল্প হিসেবে অনলাইন প্লাটফর্ম বেছে নিচ্ছে শিক্ষার্থীরা।তাছাড়া বর্তমানে শিক্ষার্থীরা ঘরে বসেই বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই অনলাইনে বিনামূল্যে শেখার সুযোগ পাচ্ছে।এই আর্টিকেলে আমরা অনলাইনে শিক্ষা প্রদান করা যায় এমন ১০টি কার্যকরী প্লাটফর্ম সম্পর্কে জানতে পারবো, যা শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ।

    Reply
  256. শিক্ষা আমাদের মৌলিক অধিকার হলেও আমরা অনেকেই নানান ধরনের পারিপার্শ্বিক জটিলতার কারনে এই অধিকার থেকে বঞ্চিত হই অনেক সময়।কিন্তু বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।
    আবার বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়। যা যেকোনো চাকরির ক্ষেত্রে ব্যবহার করা যায়। কিন্তু এই তথ্যগুলো অনেকেরই অজানা। লেখকের এই সুন্দর আর্টিকেলটি সকলের কাছে এই তথ্যগুলো পৌঁছে দেবে ইনশাআল্লাহ। তাই লেখককে অসংখ্য ধন্যবাদ

    Reply
  257. অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি) নিয়ে লেখাটিতে আলোচনা করা হয়েছে। লেখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  258. Studying online offers flexibility, allowing learners to access courses anytime and anywhere. It provides a vast array of subjects and learning styles, often at a lower cost. Online education also enables self-paced learning, fostering independence and time management skills, and often includes interactive and multimedia resources for an engaging experience.
    Here in the article, there are ten top websites for studying online, offering a variety of courses across different subjects and skill levels.

    Reply
  259. বর্তমান যুগ, ডিজিটাল যুগ। এই যুগে সবাই অনলাইন ভিত্তিক হয়ে পড়েছে। যেকোনো কিছু জানার হলে আমরা সবাই এখন আর কাউকে জিজ্ঞাসা না করে অনলাইনে গুগল বা ইউটিউবে জিজ্ঞাসা করি।যেকোনো কিছু গুগলে লিখে সার্চ করলে বা youtube এ লিখে সার্চ করলে অনেক তথ্য পাওয়া যায়। শিক্ষার্থীদের জন্য অনলাইনে পড়াশোনা নিয়ে কিছু সার্চ করলে সেগুলো আমরা অনলাইনে পাই। কিছু অনলাইন ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে অনেক শিক্ষক পড়াশোমা নিয়ে কোর্স করায়। কোর্সগুলো করানোর ফলে শিক্ষকরা ঘরে বসে আয় করতে পারছে এবং অনেক শিক্ষার্থী ঘরে বসে তাদের পড়াশোনা করতে পারছে। বাংলাদেশে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলোতে পড়াশুনা নিয়ে অনেক কোর্স করানো হয়। কিন্তু কনটেন্ট টিতে বাংলাদেশের নয় বরং ইন্টারন্যাশনাল মানের এমন দশটি সেরা ফ্রি ওয়েবসাইট দেখানো হয়েছে যার মাধ্যমে বিভিন্ন ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়গুলোর পড়াশোনা জানা যাবে, শিক্ষার্থীরা এই ওয়েবসাইট গুলো ভিজিট করলে অনেক কিছু ফ্রি তে জানতে পারবে। লেখক কে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি তথ্যবহুল কনটেন্ট লেখার জন্য।

    Reply
  260. সঠিক তথ্যের অভাবে অনেকেই বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে ফ্রীতে পড়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করছে। এই কনটেন্টিতে অনলাইনে পড়ার সেরা ১০টি আন্তর্জাতিক ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত বর্ননা করা হয়েছে। অনেকেই এই কনটেন্টি পড়ে উপকৃত হবে।

    Reply
  261. Online learning platforms offer a convenient and flexible way to acquire new skills and knowledge. They provide a diverse range of courses across various subjects.
    Maximum platforms offer certification upon completion, validating the gained skills.Courses are typically taught by experts in their fields, ensuring high-quality education.These platforms works for both personal development and professional advancement and enabling access to education globally, regardless of any location.

    Reply
  262. অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে ঘরে বসেই অনেক কিছু শেখা সম্ভব।অনলাইনের মাধ্যমে অনেকে ঘরে বসেই অনেক সার্টিফিকেট অর্জন করছে।গুগল ও ইউটিউব এর মাধ্যমে জ্ঞান অর্জনের সুযোগ বাড়ছে।আন্তর্জাতিক ভাবে জনপ্রিয় ১০ প্লাটফর্মে বিনামূল্যে কোর্সভিত্তিক শিক্ষা নেয়া যায়।লেখক এই কনটেন্টটিতে অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছে অনলাইন থেকে পড়াশোনা করার বিষয়ে।

    Reply
  263. মাশা-আল্লাহ অনেক উপকারী একটি কন্টেন্ট।
    ঘরে বসে অনলাইন এর মাধ্যমে পড়াশুনার জন্য এত ভালো ভালো ওয়েবসাইট আছে তাও আবার বিনামূল্যে তা এই কন্টেন্ট টি পড়ে জানতে পারলাম।
    অসংখ্য ধন্যবাদ লেখক কে এমন উপকারী কন্টেন্ট লিখার জন্য।

    Reply
  264. মাশা-আল্লাহ অনেক উপকারী একটি কন্টেন্ট।
    ঘরে বসে অনলাইন এর মাধ্যমে পড়াশুনার জন্য এত ভালো ভালো ওয়েবসাইট আছে তাও আবার বিনামূল্যে তা এই কন্টেন্ট টি পড়ে জানতে পারলাম।
    অসংখ্য ধন্যবাদ লেখক কে।

    Reply
  265. বর্তমান সময়ে অনলাইনে লেখা পড়া করে পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয় গুলো থেকে সার্টিফিকেট অর্জন করা সম্ভব। তাও আবার বিনামূল্যে। এই কনটেন্টটিতে বাংলাদেশের জনপ্রিয় শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করেছে। বিস্তারিত জানার জন্য এই কনটেন্টটি একবার পড়ে নিন।

    Reply
  266. 📱📱তথ্য-প্রযুক্তির এই সময়ে সবাই এগিয়ে যাচ্ছে।দিনে দিনে মানুষের জীবন যাপন সহজ হয়েছে,এতে করে মানুষ ঘরে বসেই অনেক স্কিল অর্জন করছে।অনলাইনের এই যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও।বর্তমানে প্রযুক্তির ব্যবহার করে ইচ্ছে করলে দেশে বসে অনলাইনের মাধ্যমে ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়ে,পড়াশোনা করে সার্টিফিকেট অর্জন করা যায়। লেখক এই কন্টেন্ট এ ১০ টি প্লাটফর্ম এর কথা বলেছেন যা সম্পুর্ণ ফ্রী। লেখক কে অনেক ধন্যবাদ এই রকম সময়োপযোগী কন্টেন্ট লেখার জন্য। এটা আমাদের শিক্ষার্থীদের অনেক উপকারে আসবে ইন শা আল্লাহ 💚💚

    Reply
  267. দিনে দিনে অনলাইনে পড়াশোনা চাহিদা বৃদ্ধি পেয়েছে, বিশেষ করে করোনা পেন্ডামিক এর সময় থেকে আরো বেশি মানুষ অনলাইনে পড়াশোনা ও কোর্স করার জন্য অগ্রহ বৃদ্ধি পেয়েছে, বর্তমান যুগ প্রযুক্তির যুগ এই যুগে বিস্ব এখন হাতে মুঠোয় চলে আসছে, এখন সরাসরি সশরীরে কোর্স করতে হয় না, দেশে বসেই বহির বিশ্বের যেকোন কোর্স বা পড়াশোনা করা যায়, বাংলাদেশও এখন ভালো ভালো প্রতিষ্টান অনলাইনে শিক্ষা ব্যাবস্তা চালু করছে, এই আর্টিকেল পড়ে অনলাইনে বিভিন্ন দেশের নামি দামি প্রতিষ্টান থেকে কোর্স কিভাবে করা যায় তার সম্পুর্ণ দেয়া হয়েছে, যারা অনলাইনে কোর্স করতে আগ্রহি তাদের অবশ্যই আর্টিকেল টা পড়া দরকার

    Reply
  268. বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে করা যায়।এই কনটেন্টিতে অনলাইনে পড়ার সেরা ১০টি আন্তর্জাতিক ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত বর্ননা করা হয়েছে। অনেকেই এই কনটেন্টি পড়ে উপকৃত হবে ইনশাআল্লাহ।

    Reply
  269. আমরা অনেকেই নানান ধরনের পারিপার্শ্বিক জটিলতার কারনে শিক্ষা থেকে বঞ্চিত হই অনেক সময় আর্থিক ও পারিবারিক জটিলতার কারনে ইচ্ছা থাকলেও এগিয়ে যেতে পরিনা।প্রযুক্তির এই যুগে যে কোন বিষয় সম্পর্কে জানা বা জ্ঞান অর্জন করা এখন খুব সহজ হয়ে গেছে। মানুষ চাইলে এখন ঘরে বসে বিভিন্ন অনলাইন কোর্স করে একাডেমিক জ্ঞান অর্জন করতে পারে দেশে এবং বিদেশে উচ্চশিক্ষা নিতে পারেন ঘরে বসে।অনলাইনে এমন অনেক প্লাটফর্ম আছে যেখানে অনেক অভিজ্ঞ শিক্ষক কিছু টাকার বিনিময়ে অনলাইনে এর মাধ্যমে ক্লাস নিয়ে থাকে । এনেক সময় ফ্রি কোর্স করায়। অনেক সময় নিজের পছন্দের শিক্ষকের কাছে শিক্ষা নেয়া যায় যেকোনো স্থানে থেকে।এই আর্টিকেলে লেখক সেরা ১০টি ফ্রি পড়াশোনার ওয়েবসাইট সম্পর্কে তথ্য দিয়েছেন।লেখক কে ধন্যবাদ, এত সুন্দর একটি গুরুত্বপূর্ণ কনটেন্ট শেয়ার করার জন্য।

    Reply
  270. বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে।অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে ঘরে বসেই অনেক কিছু শেখা সম্ভব।বাংলাদেশে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলোতে পড়াশুনা নিয়ে অনেক কোর্স করানো হয়। কিন্তু কনটেন্ট টিতে বাংলাদেশের নয় বরং ইন্টারন্যাশনাল মানের এমন দশটি সেরা ফ্রি ওয়েবসাইট দেখানো হয়েছে যার মাধ্যমে বিভিন্ন ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়গুলোর পড়াশোনা জানা যাবে, শিক্ষার্থীরা এই ওয়েবসাইট গুলো ভিজিট করলে অনেক কিছু ফ্রি তে জানতে পারবে। লেখক কে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি তথ্যবহুল কনটেন্ট লেখার জন্য।

    Reply
  271. বিনামূল্যে অনলাইনে মানসম্পন্ন শিক্ষা খোঁজা ক্রমবর্ধমানভাবে অ্যাক্সেসযোগ্য হয়ে উঠেছে।ডিজিটাল এই যুগে,অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম  যেখান থেকে যে কেউ  বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারে এবং প্ল্যাটফর্মগুলোতে কোর্স  সম্পন্ন করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়, যা  চাইলে যেকেউ চাকরিক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন।আর এই প্ল্যাটফর্মগুলো সম্পর্কে বিস্তারিত  আমরা এই
    আর্টিকেল থেকে জানতে পারি সহজেই।

    Reply
  272. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।বর্তমান সময়ে অনলাইনে লেখা পড়া করে পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয় গুলো থেকে সার্টিফিকেট অর্জন করা সম্ভব। তাও আবার বিনামূল্যে।ফলে আমরা প্রাতিষ্ঠানিক লেখাপড়ার গন্ডি পেড়িয়ে আমাদের চিন্তার জগতের প্রসার ঘটাতে পারি সহজেই।সার্টিফিকেটগুলো যেকোনো চাকরির ক্ষেত্রে ব্যবহার করা যায়। কিন্তু এই তথ্যগুলো অনেকেরই অজানা। কন্টেন্টটিতে এ সম্পর্কে বিস্তারিত লেখা আছে। তাই লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  273. অনলাইন ভিত্তিক ডিজিটাল যুগে পড়াশোনা করার সেরা ১০ টি ওয়েবসাইট সম্পর্কে যে তথ্য দেওয়া হয়েছে তা বর্তমানে যুগ উপযোগী একটি সেরা কনটেন্ট। লেখককে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা কনটেন্ট তৈরি করার জন্য।

    Reply
  274. বর্তমান যুগ ডিজিটাল যুগ। এই যুগে সব কাজ ডিজিটাল পদ্ধতিতে করা হয়। পড়ালেখা শেখার ক্ষেত্রেও তা এগিয়ে চলেছে।

    বর্তমানে অনলাইনে প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।

    আশা করি শিক্ষার্থীদের অনেক উপকারে আসবে এই কন্টেন্ট টি। লেখককে অনেক ধন্যবাদ এরকম একটি যুগোপযোগী কন্টেন্ট উপহার দিয়ে শিক্ষার্থীদের সহায়তা করার জন্য।

    Reply
  275. বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।এই আর্টিকেলটি অনেক উপকারী লেখককে অনেক ধন্যবাদ ।
    আমি নিজেও চেষ্টা করব ইং শা আল্লহ।

    Reply
  276. শেখার কোনো শেষ নেই।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।
    আবার বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়। যা যেকোনো চাকরিক্ষেত্রে ব্যবহার করা যায়।
    হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি,ডিউক ইউনিভার্সিটির মতো বড় বড় বিশ্ববিদ্যালয় গুলোর অনলাইন ভিত্তিক কোর্সের মাধ্যমে সহজেই নিজের অভিজ্ঞতা বাড়ানো যায়। অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।

    আশা করি শিক্ষার্থীদের অনেক উপকারে আসবে এই কন্টেন্ট টি। লেখককে অনেক ধন্যবাদ এরকম একটি যুগোপযোগী কন্টেন্ট উপহার দিয়ে শিক্ষার্থীদের সহায়তা করার জন্য।

    Reply
  277. প্রযুক্তির অগ্রগতি এবং মানুষের কাছে এর প্রবেশযোগ্যতার সাথে, অনলাইন শিক্ষা, যা ই-লার্নিং নামেও পরিচিত। এছাড়াও, ই-লার্নিং প্রত্যেকের জন্য একটি শিক্ষার বাস্তবতা হয়ে উঠেছে। এই ই-লার্নিং অ্যাপগুলির সাহায্যে, আপনি যে কোনও জায়গা থেকে এবং যে কোনও সময় বিভিন্ন বিষয় সর্ম্পকে দ্রুত জ্ঞান অর্জন করতে পারেন। আপনি একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় শারীরিকভাবে গ্রহণ করা সম্ভব নয়। বাংলাদেশের শীর্ষস্থানীয় কিছু তরুণ উদ্যোক্তাদের দ্বারা শুরু করা ১১টি ফ্রি অনলাইন শিক্ষামূলক ওয়েবসাইট রয়েছে যাদের ই-লার্নিং প্ল্যাটফর্ম, এবং অ্যাপগুলি সার্বক্ষণিক প্রচার করছে এবং শেখার প্রক্রিয়াটিতে সৃজনশীলতা যোগ করছে।

    Reply
  278. পৃথিবীতে শেখার কোনো সীমা নেই। তথ্য প্রযুক্তির যুগে ঘরে বসে বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। অনলাইনে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের জ্ঞানের পরিধি প্রসারিত করা যায়।
    আবার বিশ্বের সেরা সেরা বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়। যা পরবর্তীতে যেকোনো চাকরিক্ষেত্রে ব্যবহার করা যায়।
    হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি, ডিউক ইউনিভার্সিটির মতো বড় বড় বিশ্ববিদ্যালয় গুলোর অনলাইন ভিত্তিক কোর্সের মাধ্যমে সহজেই নিজের অভিজ্ঞতা জ্ঞানের পরিধি বাড়ানো যায়।
    অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।

    Reply
  279. বর্তমান সময় হচ্ছে অনলাইন ভিত্তিক। অনলাইনের মাধ্যমে এখন পড়াশোনা করা হয়। এই আর্টিকেলে অনলাইনে পড়াশোনা করার জন্য কিছু ওয়েবসাইট নিয়ে খুব সুন্দর ভাবে বর্ননা করা হয়েছে।

    Reply
  280. আসসালামু আলাইকুম। মাশাআল্লাহ লেখক অ‌নেক সুন্দর ক‌রে বু‌ঝি‌য়ে লি‌খে‌ছেন।বির্তমা‌নে অনলাইনের জগতে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনা। শেখার কোন শেষ‌নেই।অনলাই‌নের মাধ্যমে পড়াশোনা করলে সময় বেচে যায়। অনলাইনের পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরনামের এই কন্টেন্টটি পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।

    Reply
  281. অনলাইনের এই যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনা ও। বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয় অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে ফ্রিতে শিখাচ্ছে।
    বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। উপরে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  282. বর্তমান সময়ে প্রযুক্তি মানুষের জীবন অনেক সহজ করে দিয়েছে। খুব সহজ ও পরিচিত সার্চ বার বা ওয়েবসাইট হচ্ছে গুগোল ও ইউটিউব এগুলার মাধ্যমে মানুষ খুব সহজে যা দরকার খুঁজে শিক্ষে নিতে পারে। আর পড়ার মাধ্যমে সবচাইতে পরিচিত সাইট হচ্ছে ১০ মিনিট স্কুল। যার মাধ্যমে মানুষ অনেক কিছু শিক্ষতে পারে যা আমার জন্য ও পরিচিত সাইট। এখন এই কন্টেন্টটি পড়ে বুঝতে পারলাম অনলাইনে আরও অনেক ওয়েবসাইট আছে যা পড়াশোনার জন্য।বিশ্ববিদ্যালয়ের অনলাইনে ক্লাস করার মাধ্যমে সার্টিফিকেট ও পাওয়া যায় যা আমার জানা ছিল না। ধন্যবাদ লেখকে এইসব ইনফরমেশন দিয়ে এই কন্টেন্টটি সাজানোর জন্য।

    Reply
  283. তথ্য প্রযুক্তি আমাদের জন্য সবকিছুই হাতের কাছে নিয়ে এসেছে। বাংলাদেশে এখন অনেক অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যার মাধ্যমে বাংলাদেশে থেকে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ডিগ্রী অর্জন সম্ভব হচ্ছে। কিন্তু অনেকেই সে সম্পর্কে অবগত নয়। এ আর্টিকেলটিতে অনলাইন ভিত্তিক পড়াশোনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যাতে সবাই উপকৃত হবে। ধন্যবাদ লেখক কে এমন একটি বিষয় তুলে ধরার জন্য।

    Reply
  284. অনলাইনে পড়াশোনা করার সম্পর্কে সবাই জানে।কারণ “করোনার ” সময় যখন সবকিছু থমকে যাই তখন এ অনলাইনের মাধ্যমে সবাই পড়াশোনা করে।কিন্তু এ অনলাইনে যে এতো রকমের কোর্স করা যায় তাও আবার বিনামূল্যে আমার আসলেই জানা ছিল না।প্রযুক্তি মানুষকে কত সহজ করে দিয়েছে সব।লেখক অনেক উপকারী কন্টেন্ট লিখেছেন। এতোগুলো মাধ্যম থেকে যে কোর্স করে আবার সার্টিফিকেটও পাওয়া যাবে তা লেখক অনেক সময় নিয়ে খুঁজে বের করেছেন, তাই লেখককে ধন্যবাদ।এ লেখাটি পড়ে সবারই উচিত নিজের পছন্দ মত যে কোন একটা কোর্স করা যা তার জীবনে কাজে লাগাবে।

    Reply
  285. এখন সময় হচ্ছে অনলাইন ভিত্তিক। দৈনিক সকল কাজ এখন অনলাইনের মাধ্যমে হয়ে থাকে। ঠিক তেমনি পড়াশোনাও অনলাইনের মাধ্যমে হয়ে থাকে। এই আর্টিকেলে অনলাইনে পড়াশোনা করার জন্য ফ্রি ১০টি ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে যা শিক্ষার্থীদের জন্য উপকারে আসবে। লেখককে ধন্যবাদ।

    Reply
  286. বর্তমানে এই অনলাইন শিক্ষা ব্যবস্থা গুলোর কারনে অনেক মানুষ ঘরে বসে আন্তর্জাতিক মানের শিক্ষা পাচ্ছে ও তার পাশাপাশি সার্টিফিকেটও পাচ্ছে। এছাড়াও বিভিন্ন ধরনের কারিকুলাম কোর্স ও এখন আমরা এই অনলাইনের মাধ্যমে পাচ্ছি, এখানে এই কনটেন্টটি মাধ্যমে খুব সুন্দর করে বুঝানো হয়েছে।

    Reply
  287. বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে,এমন কি পড়াশোনাও।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে এবং তার অনেকগুলোই বিনামূল্যে।এই আর্টিকেলটিতে এমন ১০টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।এত সুন্দর ও উপকারী কনটেন্ট লেখার জন্য লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  288. বর্তমানে অনলাইনে ঘরে বসে অনেক কিছু করা সম্ভব, এমনকি পড়াশোনাও। প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।
    ধন্যবাদ লেখকে এইসব ইনফরমেশন দিয়ে এই কন্টেন্টটি সাজানোর জন্য।

    Reply
  289. সংক্ষেপে, ইন্টারনেট সত্যিই জ্ঞানের ভান্ডার যা অন্বেষণ করার অপেক্ষায় রয়েছে।ভিডিও টিউটোরিয়াল থেকে শুরু করে ইন্টারেক্টিভ কুইজ পর্যন্ত, প্রত্যেকের জন্য তাদের জ্ঞানের ভিত্তি প্রসারিত করার জন্য কিছু না কিছু আছে।আজ অনলাইন শিক্ষার জগতে ডুব দিন এবং আপনার জন্য অপেক্ষা করছে এমন তথ্যের অনির্ধারিত জগতের রহস্যগুলিকে আনলক করুন৷সুখী পড়াশুনা!

    Reply
  290. বর্তমানে অনলাইনের মাধ্যমে পড়ালেখা অনেক সহজ হয়ে গেছে।শিক্ষার্থীরা অনলাইনে ঘরে বসেই বিভিন্ন কিছু জানতে পারচছে। পৃথিবীর বিভিন্ন উন্নত দেশ গুলো অনলাইনের মাধ্যমে তাদের ক্লাস গুলো নিয়ে থাকে।। এছাড়াও অনলাইনে ফ্রিতে পড়ালেখা বিষয়ক কোর্স রয়েছে। যার ফলে শিক্ষার্থীরা অনেক লাভবান হচ্ছে।

    Reply
  291. কোনো দক্ষতা অর্জনে ট্রেইনিং জরুরি, কিন্তু সেজন্য সবসময় অর্থ ব্যয় করতে হবে এমন নয়। বিনামূল্যে অনলাইন কোর্স নেয়া যায় যার মান উন্নত ও সব যায়গায় গ্রহণযোগ্য।১০ টি ওয়েবসাইট যেখানে বিনামূল্যে অনলাইন কোর্স করা যায় নিম্নোক্ত লিংকটির মাধ্যমে প্রকাশ করা হলো..

    Reply
  292. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ধন্যবাদ লেখককে।

    Reply
  293. প্রযুক্তির সাথে সাথে মানুষ আজকাল অনলাইন ভিত্তিক হয়ে গিয়েছে। তাই এখন অনলাইনে ফ্রিতে অনেক কোর্স পাওয়া যায়।অনলাইন পড়াশোনা করার অনেক সুবিধা রয়েছে এবং এটি শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে। এখানে কিছু উপায় দেওয়া হলো, যেগুলি অনুসরণ করলে অনলাইন পড়াশোনা আরও কার্যকর হতে পারে। যা পরবর্তীতে যেকোনো চাকরিক্ষেত্রে ব্যবহার করা যায়।
    হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি, ডিউক ইউনিভার্সিটির মতো বড় বড় বিশ্ববিদ্যালয় গুলোর অনলাইন ভিত্তিক কোর্সের মাধ্যমে সহজেই নিজের অভিজ্ঞতা জ্ঞানের পরিধি বাড়ানো যায়।
    বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই কোর্সেরাতে বর্তমানে বিনামূল্যে শেখা যাচ্ছে। বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের সাথে একজোট হয়ে প্রায় ১০০টির মত কোর্স নিজেদের সাইটে যুক্ত করেছে কোর্সেরা।

    Reply
  294. প্রযুক্তির এই যুগে গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো ঘরে বসেই আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন। এই আর্টিকেলটিতে আন্তর্জাতিক ১১ টি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে, যারা কোর্সগুলো সম্পর্কে জানতে চান তারা আর্টিকেলটি পড়ে দেখতে পারেন।

    Reply
  295. অনলাইনে তো মানুষ এখন অনেক কিছু জানতে পারছে। ঠিক তেমনি অনলাইনে পড়াশোনা করে জ্ঞান পিপাসুরা তাদের জ্ঞানকে আরো অনেক বর্ধিত করছে। উপরে উল্লেখিত ওয়েবসাইটগুলি জ্ঞান পিপাসু দের জন্য অনেক অনেক বেশি উপকারী , কারণ আমি নিজেও জ্ঞানপিপাসু হিসেবে এই ওয়েবসাইট গুলা থেকে জ্ঞান আহরণ করার চেষ্টা করি।

    Reply
  296. বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও। অনলাইনের মাধ্যমে পড়ালেখা অনেক সহজ হয়ে গেছে।শিক্ষার্থীরা অনলাইনে ঘরে বসেই বিভিন্ন কিছু জানতে পারছে।প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে এবং তার অনেক গুলোই বিনামূল্যে। এই আর্টিকেলে অনলাইনে পড়াশোনা করার জন্য ফ্রি ১০টি ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে যা শিক্ষার্থীদের জন্য উপকারে আসবে। লেখককে ধন্যবাদ এইসব ইনফরমেশন দিয়ে এই কন্টেন্টটি সাজানোর জন্য।

    Reply
  297. অনলাইন থেকে শিক্ষা গ্রহণ বর্তমানে খুবই জনপ্রিয় একটি বিষয়।
    বর্তমানে অনলাইনে ঘরে বসে অনেক কিছু করা সম্ভব, এমনকি পড়াশোনাও। প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে এবং তার অনেক গুলোই বিনামূল্যে। এই আর্টিকেলটিতে এমন ১০টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।এবং ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়ালেখা করতে অভ্যস্ত শিক্ষার্থীদের জন্য খুব সুন্দর একটা গাইড লাইন হতে পারে এই কনটেন্ট টি।
    ধন্যবাদ লেখককে।

    Reply
  298. 🌟 অসাধারণ একটি তথ্যসমৃদ্ধ লেখা! 🌟

    এমন একটি সময়োপযোগী ও তথ্যবহুল লেখা পড়ে সত্যিই মুগ্ধ হয়েছি। লেখক অনলাইনে শিক্ষার অবারিত সুযোগগুলো অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেছেন। 📚🌐

    বাংলাদেশের শিক্ষার্থী ও শিক্ষানুরাগীদের জন্য এই তথ্যগুলো নিঃসন্দেহে অত্যন্ত মূল্যবান হবে। বিশেষ করে হার্ভার্ড, স্ট্যানফোর্ড, এমআইটি, গুগল ডিজিটাল গ্যারেজ, এবং খান একাডেমির মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠানগুলোর ফ্রি কোর্সের তথ্য জানার পর শিক্ষার্থীরা তাদের শিক্ষাজীবনকে আরো সমৃদ্ধ করতে পারবেন। 🎓📖

    এছাড়া, স্কিলশেয়ার, লিন্ডা, ইউডেমি এবং টেড-এড এর মতো প্ল্যাটফর্মগুলোর ক্রিয়েটিভ কোর্সগুলোর মাধ্যমে নিজেদের স্কিল ডেভেলপমেন্টের দারুণ সুযোগ পাবে সবাই। 🌟🖥️

    এই লেখাটি শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবে নতুন কিছু শেখার জন্য এবং তাদের ক্যারিয়ার গঠনে সহায়ক হবে। লেখককে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর ও কার্যকরী একটি লেখা আমাদের সাথে শেয়ার করার জন্য। 🌺👏

    Reply
  299. ডিজিটাল এ যুগে আর্টিকেল টি অনেক গুরুত্বপূর্ণ।
    ঘরে বসে ফ্রি তে নিজের স্কীলের উন্নত করতে সহায়ক হবে এই কন্টেন্ট টি।

    Reply
  300. ইন্গুটারনেটের জগতে ইন্গটারনেটের সাহায্যে যে কোন দেশি বা আন্তর্জাতিক ডিগ্রী অর্জন করা যায়। গুগোল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে।বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলো অনলাইন বেজ্ড কোর্স করিয়ে সার্টিফিকেটও প্রদান করে। বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই কোর্সেরাতে বর্তমানে বিনামূল্যে শেখা যাচ্ছে।লেখককে ধন্যবাদ কিভাবে অনলাইনের মাধ্যমে কোর্স করে নিজেকে আরো মজবুতভাবে গঠন করা যায় সে সম্পর্কে তথ্য প্রদান করার জন্য।এর মাধ্যমে অনেক উপকৃত হলাম।

    Reply
  301. উপরোক্ত আলোচনায় খুব সুন্দর একটি বিষয় নিয়ে বর্ণনা করা হয়েছে। বর্তমান যুগে অনলাইন একটি জনপ্রিয় দিক। অনলাইনের মাধ্যমে আমরা নানাবিদ সমস্যা সমাধান এবং বিভিন্ন কার্যকলাপ সম্পূর্ণ করে থাকি।ঠিক তেমনি অনলাইনের শিক্ষাগ্রহণ করাটাও অধিক পরিমাণে জনপ্রিয়তা লাভ করেছেন। এর মধ্যে রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। যেমন লিন্ডা – লিংকডইন লার্নিং ফ্রি কোর্স,
    গুগল ডিজিটাল গ্যারেজ ফ্রি অনলাইন কোর্স,এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স,হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স ইত্যাদি আরো অধিক প্রতিষ্ঠান বিদ্যমান। এ সম্পর্ক যাদের ধারণা নেই বা সামান্য তাদের জন্য খুবই উপকৃত একটি বিষয় নিয়ে উপরে আলোচনা করা হয়েছে। জানার কোন শেষ হয় না তাই উপরোক্ত আলোচনা সম্পর্কে আমরা সকলেই জেনে খুবই উপকৃত হয়েছে।

    Reply
  302. কমিউনিকেশন টেকনোলজির বদৌলতে একজন শিক্ষার্থী একাডেমিক পড়াশোনার বাইরে জ্ঞানের পরিধি বৃদ্ধি করার জন্য অনলাইনে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের কোর্স গুলো সহজেই করতে পারছে।বিশ্বের সেরা দশটি ওয়েবসাইটের বিস্তারিত আলোচনা করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ

    Reply
  303. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।উল্লিখিত অনলাইন লার্নিং প্লাটফর্মগুলো আপনার স্কিল বাড়াতে সহায়তা করবে।বিস্তারিত জানতে পড়ুন এই চমৎকার আর্টিকেল।

    1. হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স

    2. এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স
    ডিউক ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড

    3. গুগল ডিজিটাল গ্যারেজ ফ্রি অনলাইন কোর্স

    4. লিন্ডা – লিংকডইন লার্নিং ফ্রি কোর্স
    লিংকডইন লার্নিং বা লিন্ডা ডটকম

    5. ইউডেমি – ফ্রি সার্টিফিকেশন্স
    ৩০০০ এর অধিক অপশন নিয়ে

    6. উসি বার্কলে – ফ্রি সার্টিফিকেশন

    7. বোনাস: স্কিলশেয়ার – ফ্রি ক্রিয়েটিভিটি ক্লাস অনলাইন

    8. এমআইটি ওপেন কোর্সওয়্যার

    9. খান একাডেমি – ফ্রি অনলাইন কোর্সেস

    10. টেড-এড কোর্সেস
    টেড টক কিংবা অন্য কোনো কারণে হয়ত

    11. কোর্সেরা – ফ্রি ইউনিভার্সিটি কোর্স

    ধন্যবাদ লেখককে।

    Reply
  304. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করার জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  305. বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।
    আবার বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়। যা যেকোনো চাকরিক্ষেত্রে ব্যবহার করা যায়।
    হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি,ডিউক ইউনিভার্সিটির মতো বড় বড় বিশ্ববিদ্যালয় গুলোর অনলাইন ভিত্তিক কোর্সের মাধ্যমে সহজেই নিজের অভিজ্ঞতা বাড়ানো যায়।
    অনলাইনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা যায় তা আমরা অনেকেই জানি না।
    লেখককে ধন্যবাদ অজানা তথ্যকে খুব সুন্দর ভাবে উল্লেখ করার জন্য।

    Reply
  306. বর্তমানে এই প্রযুক্তি নির্ভর বিশ্বে শিক্ষাক্ষেত্রে অনেক উন্নতি সাধিত হয়েছে।গুগোল ইউটিউবের সহযোগীতায় শিক্ষার্থীরা বিনামুল্যে অনেক কোর্সও করার সুযোগ পাচ্ছে।কয়েকটি উল্লেখযোগ্য আন্তর্জাতিক প্লাটফর্ম যেগুলো অনলাইন ভিত্তিক জ্ঞান বিতরণ করে থাকে সেগুলো সম্পর্কে এই কনটেন্ট টি সুন্দর ভাবে তুলে ধরেছে। তাই কন্টেন্টটি খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  307. বর্তমানে নতুন প্রযুক্তির উদ্ভাবন এবং ইন্টারনেট সুবিধার কারনে শ্রেণিকক্ষের বিকল্প হিসেবে অনলাইন প্ল্যাটফর্ম শিক্ষার্থীদের কাছে বেশ জনপ্রিয়। ইন্টারনেটে অসংখ্য কোর্সের মাধ্যমে ঘরে বসেই একাডেমিক জ্ঞানের পাশাপাশি শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি ব্যাপক হারে প্রসারিত হচ্ছে আর এই অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের বিভিন্ন কোর্সের মাধ্যমে জ্ঞান অর্জন বিষয়ভিত্তিক, উপভোগ্য এবং লক্ষ্যযুক্ত হওয়ার কারণে এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলো থেকে বিনামূল্যে কোর্স গ্রহণ ও প্রফেশনাল সার্টিফিকেট পাওয়ার পাশাপাশি একাডেমিক দক্ষতা, পেশাগত দক্ষতা এবং সৃজনশীলতা কিভাবে বাড়ানো যায় তা অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি) এই আর্টিকেলে লেখক বিস্তারিতভাবে তুলে ধরেছেন যা শিক্ষার্থীরা অনুসরণ করলে অনেক উপকৃত হবে এবং সফলতা লাভ করবে ইনশাআল্লাহ।

    Reply
  308. বর্তমান ডিজিটাল যুগে আমরা অনলাইন নির্ভর হওয়ায় অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে।গুগল আর ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য ফ্রী কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা জ্ঞানের প্রসার ঘটাতে পারি। বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে যেমন-হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স,এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স,এমআইটি ওপেন কোর্সওয়্যার,টেড-এড কোর্সেস ইত্যাদি।উক্ত কন্টেন্টে অনলাইনে পড়াশোনা করার আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে ধারনা দেয়া হয়েছে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন। লেখককে অনেক ধন্যবাদ এই ধরনের আর্টিকেল লেখার জন্য।

    Reply
  309. ইউটিউব এবং গুগলের বদৌলতে আমরা ঘরে বসেই অনলাইনে বিশ্ব সেরা বিশ্ববিদ্যালয় গুলোতে কোর্স করতে পারি। অনেকগুলো আবার বিনামূল্যে এবং সার্টিফিকেট ও পাওয়া যায়। যাদের শিক্ষার প্রতি আগ্রহ এবং এর মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করার চেষ্টা করে তারা এগুলো জেনে উপকৃত হবে ।

    Reply
  310. ইন্টারনেটের কল্যাণে এখন আমরা ঘরে বসে আন্তর্জাতিক প্লাটফর্মে থেকে জ্ঞান অর্জন করতে পারি।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।। ধন্যবাদ লেখক কে আমাদের কে এমন সব আন্তর্জাতিক লার্নিং প্লাটফর্ম এর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য।

    Reply
  311. বর্তমান যুগে আমরা সকলে অনলাইন নির্ভর। অনেক শিক্ষার্থীরাই আছে অনলাইনে পড়াশোনা করে। তারা অনেকেই ভালো ভালো ওয়েবসাইটের নাম জানে না। অনলাইনে পড়াশোনা করছে কিন্তু ভালো ফল পাচ্ছে না। কারণ তারা বিশ্বস্ত অনলাইন ওয়েবসাইট সম্পর্কে জানেনা। এই কনটেন্টটি তাদের জন্য। আশা করি কনটেন্টটি পড়ে শিক্ষার্থীরা উপকৃত হবে। এমন উপকারী একটি কনটেন্ট লেখার জন্য কনটেন্ট এর লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  312. বর্তমান যুগ প্রযুক্তির যুগ। প্রযুক্তির বিস্ময়কর আবিস্কার আমাদের পড়াশোনাকে সহজ করে দিয়েছে। গুগল কিংবা ইউটিউবের মাধ্যমে তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে। এই পোস্টে মাধ্যমে আমরা জানতে পারবো আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন। উল্লেখ্য, নিম্নোক্ত কিছু প্ল্যাটফর্মে কোর্স সম্পন্ন করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়, যা আপনি চাইলে চাকরিক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন।

    Reply
  313. In today’s online age, many things can be done at home, even studying. Thanks to current technology, it is possible to take classes at the world’s best universities from home, and many of them are free. There are numerous courses on the internet through which one can expand one’s world of thought apart from academic education at home. Read this article titled Top 10 Online Study Websites (Free) for more details. This article is very helpful thanks to the author.

    Reply
  314. এই বর্তমান যুগে শেখার কোন শেষ নেই। আমরা নানান ভাবে জ্ঞান অর্জন করতে পারি যেমন গুগল থেকে ইউটিউব থেকে আর সে সুবিধা দিন দিন বেড়েই চলছে।বর্তমান প্রযুক্তি আমাদের ঘরে বসেই নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ করে দিয়েছে। বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেট প্রদান করা হয় যেটা আমরা চাকরি খুঁজা কালীন বা চাকরির জন্য ব্যবহার করতে পারবো। অনলাইন থেকে ঘরে বসেই আমরা পৃথিবীর যেকোন প্রান্ত থেকে যেকোনো কিছু শিখতে পারি শিখা সম্ভব হয়ে উঠেছে। বর্তমান সময়ে অনলাইনে ঘরে বসে অনেক কোর্স করে স্বাবলম্বী হওয়া যায়।এই আর্টিকেলটিতে ১০ টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে আমরা কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করতে পারি আমার মনে হয় এই আর্টিকেলটি সবার পড়া উচিত। এই আর্টিকেলটিতে অনেক উপকারীতা তুলে ধরেছেন লেখক।

    Reply
  315. কনটেন্টি শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যে সকল শিক্ষার্থী অর্থের অভাবে বা পারিপার্শ্বিক অবস্থার কারণে দেশের বাহিরে গিয়ে পড়ালেখা করতে পারে না তাদের জন্য অনলাইন এডুকেশন সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম। কন্টেনটি আমার অনেক ভালো লেগেছে।

    Reply
  316. ইন্টারনেট থাকা মানে পৃথিবীর সব কিছু এখন হাতের কাছে।অনেক শিক্ষার্থীরাই আছে এখন অনলাইনে পড়াশোনা করে।বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে। এই পোস্টের মাধ্যমে আমরা জানতে পারবো আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।

    Reply
  317. বর্তমানের অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনা ও। বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে শেখা যাচ্ছে।
    বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  318. বর্তমান প্রযুক্তি আমাদের ঘরে বসেই নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ করে দিয়েছে। বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেট প্রদান করা হয় যেটা আমরা চাকরি খুঁজা কালীন বা চাকরির জন্য ব্যবহার করতে পারবো।এই আর্টিকেলটিতে ১০ টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে আমরা কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করতে পারি। এই আর্টিকেলটি বর্তমান শীক্ষার্থীদের জন্য পড়া উচিত

    Reply
  319. শেখার কোনো শেষ নেই। কিন্তু আগ্রহ থাকলেও সব সময় সেই সুযোগ আমরা পাই না। এই লেখাটিতে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে যা আমাদের অনেকেরই অজানা। যারা নতুন নতুন কোর্স করতে আগ্রহী, এই লেখাটি তাদের জন্য খুবই উপকারী।

    Reply
  320. গুগল এবং ইউটিউব আমাদের জ্ঞান অর্জনের সুযোগ ও সুবিধার দুয়ার খুলে দিয়েছে। ইন্টারনেটে এখন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলোর মাধ্যমে ঘরে বসেই আমরা যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞানের প্রসার ঘটাতে পারছি । বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয় দ্বারা নিয়ন্ত্রিত অনেক অনলাইন ভিত্তিক কোর্স বর্তমানে বিনামূল্যে শেখানো হচ্ছে। বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে, যার মাধ্যমে শিক্ষার্থীরা ঘরে বসে অনেক কোর্স করে সার্টিফিকেট অর্জনের পাশাপাশি স্বাবলম্বী হতে পারছে। উক্ত অনুচ্ছেদটি অত্যন্ত তথ্যবহুল এবং উপকারী। এখানে বাংলাদেশসহ বিশ্বের সেরা অনলাইন শিক্ষার ওয়েবসাইটগুলো খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  321. শেখার কোনো সীমা নেই। আধুনিক প্রযুক্তির সাহায্যে, এখন ঘরে বসেই বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস করার সুযোগ রয়েছে এবং এর অনেক কোর্স বিনামূল্যে পাওয়া যায়। ইন্টারনেটে প্রচুর কোর্স রয়েছে যা ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও আপনার জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

    “অনলাইনে পড়াশোনার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি)” শিরোনামের এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে আরও বিস্তারিত জানতে পারবেন। লেখককে অসংখ্য ধন্যবাদ জানাই এই গুরুত্বপূর্ণ এবং সহায়ক তথ্য শেয়ার করার জন্য। আপনার শেখার যাত্রা আরও সমৃদ্ধ করতে এই আর্টিকেলটি অবশ্যই পড়ুন।

    Reply
  322. জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। মাশাআল্লাহ অসাধারণ কন্টেন্ট।

    Reply
  323. বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের নামকরা সেরা বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে ক্লাস করার সুযোগ রয়েছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়। এই আর্টিকেলটিতে এমন ১০টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।এই লেখাটি শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবে নতুন কিছু শেখার জন্য এবং তাদের ক্যারিয়ার গঠনে সহায়ক হবে। লেখককে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর ও কার্যকরী একটি লেখা আমাদের সাথে শেয়ার করার জন্য।👏🏻

    Reply
  324. অসাধারণ! আর্টিকেলটি অত্যন্ত তথ্যবহুল এবং উপকারী। লেখক বাংলাদেশসহ বিশ্বের সেরা অনলাইন শিক্ষার ওয়েবসাইটগুলো চমৎকারভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  325. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।খুব উপকারী একটি কনটেন্ট।

    Reply
  326. জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। মাশাআল্লাহ অসাধারণ কন্টেন্ট।

    Reply
  327. বর্তমান সময়ে অনলাইনে ক্লাস করে শিক্ষার্থীদের অনেক উপকার হচ্ছে।এখানে অনলাইনে পড়াশোনা করার জন্য সব সাইটগুলো একসাথে দেয়া হয়েছে। ধন্যবাদ লেখক কে।

    Reply
  328. বর্তমানে প্রযুক্তি ঘরে বসেই নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ করে দিয়েছে। নামকরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেট প্রদান করে যা চাকরির ক্ষেত্রে ব্যবহার করা যাবে। উক্ত কনটেন্ট এ অনলাইনে পড়াশোনা করার ১০টি ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে। নতুন,,নতুন কোর্স করতে আগ্রহীরা উক্ত কনটেন্টটির মাধ্যমে উপকৃত হবে।

    Reply
  329. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    Reply
  330. বর্তমান ডিজাটালাইজেশনের যুগে অনলাইন শিক্ষা ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। এই কন্টেন্টে অনলাইনে শেখার সেরা ১০টি ওয়েবসাইট সম্পর্কে বর্ণনা করা হয়েছে। অসংখ্য ধন্যবাদ লেখককে, এরকম সময়োপযোগী ও চমৎকার কন্টেন্ট দেয়ার জন্য

    Reply
  331. বর্তমানের অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনা ও। বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে শেখা যাচ্ছে।
    বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  332. প্রযুক্তির অগ্রগতি এবং মানুষের কাছে এর প্রবেশযোগ্যতার সাথে, অনলাইন শিক্ষা, যা ই-লার্নিং নামেও পরিচিত। এছাড়াও, ই-লার্নিং প্রত্যেকের জন্য একটি শিক্ষার বাস্তবতা হয়ে উঠেছে। এই ই-লার্নিং অ্যাপগুলির সাহায্যে, আপনি যে কোনও জায়গা থেকে এবং যে কোনও সময় বিভিন্ন বিষয় সর্ম্পকে দ্রুত জ্ঞান অর্জন করতে পারেন। এই আর্টিকেলটিতে এমন ১০টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।এই লেখাটি শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবে নতুন কিছু শেখার জন্য এবং তাদের ক্যারিয়ার গঠনে সহায়ক হবে। লেখককে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর ও কার্যকরী একটি লেখা আমাদের সাথে শেয়ার করার জন্য।

    Reply
  333. বর্তমান ডিজিটাল যুগে আমরা যেমন অনলাইন নির্ভর, অনলাইন শিক্ষার গুরুত্বপূর্ণ দিকগুলো উন্মোচিত হয়েছে, অনলাইন শিক্ষার ফলে শিক্ষার্থীদের শেখানো হচ্ছে সময়ের সাথে তাল মিলিয়ে কীভাবে জ্ঞান অর্জন করতে হয়। এছাড়াও, আজকাল ঘরে বসে বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়গুলিতে অনলাইনে ক্লাস নেওয়ার সুযোগ রয়েছে এবং তাদের অনেকগুলি বিনামূল্যে। যেমন ১০ মিনিট স্কুল, গুগল ডিজিটাল গ্যারেজ এবং হার্ভার্ড ইউনিভার্সিটির অনলাইন কোর্সগুলো শিক্ষার্থীদের ঘরে বসেই বিশ্বমানের শিক্ষা গ্রহণের সুযোগ করে দিচ্ছে। এতে একাডেমিক জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধির পাশাপাশি ক্যারিয়ার উন্নতির পথও সুগম হচ্ছে। এই প্রতিবেদনটি পড়ে যে কেউ এই সফটওয়্যারের মাধ্যমে ঘরে বসেই বিভিন্ন কোর্স সম্পন্ন করতে পারবেন।লেখককে অসংখ্য ধন্যবাদ এমন একটি লেখা লেখার জন্য।

    Reply
  334. বর্তমান এই অনলাইনের যুগে ঘরে বসেই ডিগ্রী অর্জন করাও সম্ভব। ফ্রী অনলাইন প্লাটফর্মের মাধ্যমে কোর্স করে সার্টিফিকেট অর্জন সম্ভব। বাংলাদেশের টেন মিনিট স্কুল শিক্ষার জন্য একটি বিখ্যাত অনলাইন প্লাটফর্ম। যার মাধ্যমে শিক্ষার্থীরা শুধুমাত্র মোবাইল ফোনের মাধ্যমে কোর্স সম্পন্ন করে পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারে। এমনই বিশ্বের ১১টি ফ্রি অনলাইন প্লাটফর্ম বা ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই ইউনিভার্সিটির ডিগ্রী অর্জন সম্ভব।
    যথা-
    ১.হার্ভার্ড ইউনিভার্সিটির ফ্রী কোর্স
    ২.এডএক্স ফ্রী কোর্স
    ৩.গুগল ডিজিটাল গ্যারেজ ফ্রী কোর্স
    ৪.লিংকডইন লার্নিং ফ্রী কোর্স
    ৫. ইউডেমি কোর্স ইত্যাদি।
    উক্ত কন্টেন্টে বিস্তারিত ভাবে ফ্রী কোর্সের অনলাইন প্লাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে।

    Reply
  335. বর্তমানে অনলাইনে অনেক কাজের সুবিধা থাকাতে সবাই অনলাইনের মাধ্যমে কাজ করে থাকেন। অনলাইনে পড়াশোনার এখন ব্যপক সুযোগ রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের ইউনিভার্সিটি গুলো তে অনলাইনে পড়াশোনা করা যায়। তবে সবাই ভালো ভাবে এই তথ্য জানে না। এই কনটেন্ট এ অনলাইনে পড়াশোনা করার ১০ টি ওয়েবসাইট এর বিবরন দেওয়াতে সকলের অনেক উপকার হবে। ধন্যবাদ লেখক কে।

    Reply
  336. বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।

    Reply
  337. বর্তমান প্রেক্ষাপটে মোবাইল ফোন আমাদের সবচেয়ে বেশি কাছের, তাই অহেতুক সময় নষ্ট না করে আমরা পড়াশোনা করার জন্য এই মাধ্যম কে কাজে লাগাতে পারি।

    Reply
  338. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। কন্টেন্টটিতে পড়াশোনা করার আন্তর্জাতিক সেরা ১০টি ওয়েবসাইট সম্পর্কে উল্লেখ করা হয়েছে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।

    Reply
  339. অনলাইন নির্ভর বর্তমান এই যুগে অনলাইনে পড়াশোনা করার সেরা কিছু ওয়েবসাইট রয়েছে। অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলোর মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে ঘরে বসে কোর্স করতে পারি। আন্তর্জাতিক পর্যায়ের এসব প্ল্যাটফর্ম সম্পর্কে জানা বেশ গুরুত্বপূর্ণ।উপরোক্ত আর্টিকেলটি অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত তথ্যসমূহ তুলে ধরা হয়েছে। যা শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী হবে ইনশাআল্লাহ। লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  340. এই পোস্টে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে তথ্য প্রদান করা হয়েছে যেখানে বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করা যায়। কোর্স শেষে সার্টিফিকেটও পাওয়া যায়। তাই আশা করি পাঠক এটি পড়ে উপকৃত হবেন।

    Reply
  341. শিক্ষার কোন শেষ নেই।জ্ঞান আরোহণের জন্য যে কোন মাধ্যমই ব্যবহার করা হয়ে থাকে। বর্তমানে অনলাইনের যুগে খুব সহজেই ঘরে বসে দেশের এবং বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো থেকে শিক্ষা অর্জন করা সম্ভব হচ্ছে এবং এর মধ্যে অনেকগুলোই রয়েছে যা বিনামূল্যে।এতে একাডেমিক ও দক্ষতা উন্নত করার পাশাপাশি ক্যারিয়ার তোলার জন্য অনেক বেশি সহযোগিতা হচ্ছে। কনটেন্টটিতে খুব সুন্দর করে হয়েছে এবং বিশ্বের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ের তালিকা তুলে ধরা হয়েছে। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে বিস্তারিত সম্পর্কে জানা যাবে। ধন্যবাদ লেখক কে, সময়োপযোগী একটি কন্টেন্ট তৈরি করার জন্য।

    Reply
  342. আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা হয়েছে।এটি অনলাইনে পড়ালেখা করতে অভ্যস্ত শিক্ষার্থীদের জন্য খুব সুন্দর একটা গাইড লাইন হতে পারে। লেখককে ধন্যবাদ এতো সুন্দর করে প্রতিটা বিষয় বুঝিয়ে উপস্থাপন করার জন্য

    Reply
  343. প্রযুক্তি নির্ভর এই ডিজিটাল যুগে গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। কন্টেন্টটিতে অনলাইনে পড়াশোনা করার জনপ্রিয় ১০ ফ্রি ওয়েবসাইটের বিষয়ে আলোচনা করা হয়েছে।

    Reply
  344. অনলাইন জগতের বদৌলতে পৃথিবী এখন হাতের মুঠোয়। মানে আমাদের স্মার্ট ফোনটার মাধ্যমে আমরা যে কোন বিষয় নিয়ে জানতে পারি শিখতে পারি এখন। আগে যখন ইন্টারনেট এত সহজলভ্য ছিলনা তখন জ্ঞানপিপাসুরা ছুটত নানান লাইব্রেরীতে। বিশ্বের নামকরা লেখকদের বই পড়তে হত লাইব্রেরীকে গিয়ে বই খুজে। এখন চাইলেই আমরা আমাদের হাতের স্মার্টফোনটাকে কাজে লাগিয়ে সারা বিশ্বের সাথে যোগাযোগ করতে পারি, তাদের সাথে তাল মিলিয়ে চলতে পারি।

    অনলাইনে আপনি চাইলেই বিশ্বের নামকরা ইউনিভার্সিটি কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের অনলাইন কোর্স গুলো করতে পারেন। এই আর্টিকেলটিতে তাই বলা হয়েছে যে আপনি কোন কোন সাইটের মাধ্যমে অনলাইন কোর্স গুলো স্বল্পমুল্যে অথবা একদম বিনামুল্যে করতে পারবেন এবং সার্টিফিকেট নিতে পারবেন। চাইলে সার্টিফকেট গুলো আপনার প্রোফাইলে যুক্ত করে কাজে লাগাতে পারেন।

    অসাধারন একটি লেখা আশা করি সবার উপকারে আসবে।

    Reply
  345. বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের স্বপ্ন কে না দেখে। তবে এই ইন্টারনেটের যুগে তা যে খুব কঠিন তাও কিন্তু নয়। ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে এখন হার্ভার্ট বিশ্ববিদ্যালয়ের মতো জায়গায়ও অধ্যয়ন করা সম্ভব। এবং সেখান থেকে কোর্স শেষে ভেরিফাইড সার্টিফিকেটও প্রদান করা হয়,যা চাকরির ক্ষেত্রে খুব কাজে লাগতে পারে।
    এই আর্টিকেলটি অনলাইনে ফ্রিতে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট এর কথা বলা হয়েছে,যা একজন জ্ঞানপিপাসু মানুষের খুব কাজে লাগতে পারে।

    Reply
  346. বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে এখন হার্ভার্ট বিশ্ববিদ্যালয়ের মতো জায়গায়ও অধ্যয়ন করা সম্ভব। এবং সেখান থেকে কোর্স শেষে ভেরিফাইড সার্টিফিকেটও প্রদান করা হয়,যা চাকরির ক্ষেত্রে খুব কাজে লাগতে পারে।আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে বিস্তারিত সম্পর্কে জানা যাবে। ধন্যবাদ লেখক কে, সময়োপযোগী একটি কন্টেন্ট তৈরি করার জন্য।

    Reply
  347. আমাদের দক্ষতা বাড়ানোর জন্য এ কোর্স গুলো খুবই গুরুত্ব পূর্ণ।এই কন্টেন্টটি লেখার জন্য লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  348. প্রযুক্তি নির্ভর এই ডিজিটাল যুগে গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। কন্টেন্টটিতে অনলাইনে পড়াশোনা করার জনপ্রিয় ১০ ফ্রি ওয়েবসাইটের বিষয়ে আলোচনা করা হয়েছে।

    Reply
  349. বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।এই আর্টিকেলটি অনেক উপকারী লেখককে অনেক ধন্যবাদ ।

    Reply
  350. বর্তমানের অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনা ও। বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে শেখা যাচ্ছে।এছাড়াও বিভিন্ন ধরনের কারিকুলাম কোর্স ও এখন আমরা এই অনলাইনের মাধ্যমে পাচ্ছি, কন্টেন্টটিতে অনলাইনে পড়াশোনা করার জনপ্রিয় ১০ ফ্রি ওয়েবসাইটের বিষয়ে আলোচনা করা হয়েছে।উপরের আর্টিকেলটির মাধ্যমে খুব সুন্দর করে বুঝানো হয়েছে।

    Reply
  351. প্রযুক্তির মাধ্যমে আমরা অনেকটা এগিয়ে রয়েছি।এখন আমরা ঘরে বসেই বিভিন্ন কোর্স করতে পারছি আবার অনেকে ঘরে বসে অনলাইনে কাজ করতে পারছি। ই-লার্নিং প্রত্যেকের জন্য একটি শিক্ষার বাস্তবতা হয়ে উঠেছে। এই ই-লার্নিং অ্যাপগুলির সাহায্যে, আপনি যে কোনও জায়গা থেকে এবং যে কোনও সময় বিভিন্ন বিষয় সর্ম্পকে দ্রুত জ্ঞান অর্জন করতে পারেন। আপনি একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় শারীরিকভাবে গ্রহণ করা সম্ভব নয়। অনলাইন থেকে আমরা এই সুযোগটা পেয়ে থাকি। এখানে অনেকগুলো প্লাটফর্মের কথা লেখক খুব সুন্দর ভাবে বলেছেন। ধন্যবাদ লেখক কে এমন সুন্দর একটি কনটেন্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

    Reply
  352. বর্তমানে ডিজিটাল যুগে আমরা অনলাইন নির্ভর হওয়ায় অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওওয়েবসাইট রয়েছে।বর্তমানে এই অনলাইন শিক্ষা ব্যবস্থা গুলোর কারনে অনেক মানুষ ঘরে বসে আন্তর্জাতিক মানের শিক্ষা পাচ্ছে ও তার পাশাপাশি সার্টিফিকেট ও পাচ্ছে।এছাড়াও বিভিন্ন ধরনের কারিকুলাম কোর্স ও এখন আমরা এই অনলাইনের মাধ্যমে পাচ্ছি।বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগত প্রসারিত করা যায়।
    বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে যেমনঃ- হার্ভার্ড ইউনিভার্সিটি-ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স,এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স,গুগল ডিজিটাল গ্যারেজ ফ্রি অনলাইন কোর্স ইত্যাদি।
    উক্ত আর্টিকেলটি তে অনলাইনে পড়ালেখার ১০টি সাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে।
    যা সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
    ধন্যবাদ লেখককে এত সুন্দর একটি কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  353. বর্তমানে প্রযুক্তির মাধ্যমে ঘরে বসেই বিশ্বের নাম করা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ রয়েছে, যার অনেকগুলোই বিনা মূল্যে । অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় এবং অর্থ দুটোই সাশ্রয় হয়। কিছু সংখ্যক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয় । এই আর্টিকেলে অনলাইনে পড়াশোনা করার সেরা দশ ওয়েবসাইট (ফ্রি) সম্পর্কে এবং আন্তর্জাতিক দশ + অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের তথ্য সম্পর্কে উপস্থাপন করা হয়েছে । শিক্ষার্থীরাই এই কনটেন্টি পড়লে অনলাইন ভিত্তিক বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয় সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ বিনামূল্যে কোর্সগুলো সম্পর্কে জানতে পারবে । লেখক কে অসংখ্য ধন্যবাদ ।

    Reply
  354. একসময় মানুষের অনলাইনে পড়াশোনা নিয়ে তেমন ধারনা না থাকলেও বর্তমানে পড়াশোনার সিংহভাগ ই অনলাইন ভিত্তিক বলা যায়। ইন্টারনেট ব্যাবহার করে গুগল কিংবা ইউটিউব এর মাধ্যমে জ্ঞান অর্জন এর সুযোগ দিন দিন বেড়ে চলায় এখন বিভিন্ন কোর্সের মাধ্যমে আমরা ঘরে বসেই একাডেমিক এর গন্ডি পার হয়ে জ্ঞান এর পরিসর বাড়াতে পারি। কন্টেন্ট টি মূলত অনলাইনে পড়াশোনা ভিত্তিক বিভিন্ন কোর্সের তথ্য বহুল হওয়ায় শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয়।

    Reply
  355. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। 

    গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত।

    বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে।
    স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি, ডিউক ইউনিভার্সিটি, ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, প্রিন্সটন এর মত নামকরা বিদ্যাপিঠসমূহ তাদের অনলাইন লার্নিং প্লাটফর্ম কোর্সেরাতে পরিচালনা করে। মজার ব্যাপার হচ্ছে, বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই কোর্সেরাতে বর্তমানে বিনামূল্যে শেখা যাচ্ছে। বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের সাথে একজোট হয়ে প্রায় ১০০টির মত কোর্স নিজেদের সাইটে যুক্ত করেছে কোর্সেরা। এসব কোর্সের বিষয়গুলোর মধ্যে উল্লেখযোগ্য হল – স্বাস্থ্য, সেল্ফ ডেভলপমেন্ট, ডেটা সাইন্স, ব্যবসা, ভাষা ইত্যাদি। উল্লেখিত কন্টেন্টটিতে লেখক অনলাইন কোর্স সম্পর্কে অত্যন্ত সুন্দর লিখেছেন,ধন্যবাদ।

    Reply
  356. বর্তমান প্রযুক্তির যুগে পড়াশোনা করার বা শেখার জন্য প্রিন্টেড বইয়ের অপেক্ষায় বসে করতে হয় না।অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে ঘরে বসেই অধ্যয়ন করার মতো সুযোগ এখন হাতের মুঠোয়।বাংলাদেশেও এমন কিছু জনপ্রিয় অনলাইন ওয়েবসাইট রয়েছে যেখানে অধ্যয়নের মাধ্যমে আমরা খুব সহজেই একাডেমিক জ্ঞানের গণ্ডি পেরিয়ে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।কনটেন্টটিতে লেখক অনলাইনে পড়াশোনা করার এরকমই ফ্রি কিছু ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করেছেন যা আমাদের প্রতিটি জ্ঞান পিপাসু শিক্ষার্থীদের জন্য ভীষণ উপকারী।ধন্যবাদ লেখককে এতো সুন্দর উপস্থাপনার জন্য।

    Reply
  357. খুবই তথ্যবহুল এবং যুগোপযোগী একটি আর্টিকেল। বর্তমান প্রজন্মকে প্রযুক্তির ছোঁয়ায় সামনে এগিয়ে নিতে সাহায্য করবে এই আর্টিকেল। প্রযুক্তির ছোঁয়া বিশ্ব এখন হাতের মুঠোয়। তাই জ্ঞান অর্জন ও অনেক সহজ হয়ে গেছে। অনলাইনে পড়াশোনা নির্ভর অনেক ফ্রি ওয়েবসাইট আছে যেগুলো থেকে আমরা সহজে অনেক কিছু শিখতে পারি। এসব তথ্যই আমরা জানব এখান থেকে।

    Reply
  358. বর্তমানে অনলাইনে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,ডিজিটাল যুগে আমরা অনলাইন নির্ভর হওয়ায়,অনলাইনে পড়াশুনা করার জন্য বিভিন্ন ফ্রী সাইট ব্যবহার করা যায়, যা অনেকেই জানে না।সুন্দর একটা কন্টেন্ট লেখার জন্য অনেক ধন্যবাদ লেখকে ।

    Reply
  359. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, আমরা নীচে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছি।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে।এছাড়াও আরও কিছু ওয়েবসাইট রয়েছে। ধন্যবাদ লেখক কে এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

    Reply
  360. প্রযুক্তির দৌড়ে যখন সারা বিশ্ব এগিয়ে যাচ্ছে, পিছিয়ে নেই পড়াশোনার সেক্টর ও! এখন ঘরে বসেই বিশ্বের নামি দামি একাডেমি তে কোর্স করা যায়, নেই কোনো ভিসার দুশ্চিন্তা!
    হ্যাঁ, এটি মোটেও অবিশ্বাস্য নয় যে এখন অনলাইনে দেশি-বিদেশি নানা প্রতিষ্ঠানে কোর্স করার সুযোগ রয়েছে। তবে অনেকেই জানেন না কোন প্রতিষ্ঠান এসব কোর্স করার সুযোগ দেন, কারা যোগ্য বলে বিবেচিত হবেন। এবং কোর্স এর জন্য কিভাবে আবেদন করতে হবে। যতো বেশি এগুলো নিয়ে লেখালেখি হবে তত বেশি মানুষ কোর্স গুলো করতে পারবেন বলে ধারণা করা যায়।
    এরকম বিষয় চমৎকার ভাবে উপস্থাপন করার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।

    Reply
  361. শেখার কোনো শেষ নেই।বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই পড়াশুনা করা সম্ভব ।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে,এবং তার অনেক গুলোই বিনামূল্যে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়। আর্টিকেলটি অনেক উপকারী লেখককে অনেক ধন্যবাদ ।

    Reply
  362. বর্তমান যুগের জন্য একটি খুবই গুরুত্বপূর্ণ কনটেন্ট । আমাদের বর্তমান শিক্ষা ব্যাবস্থায় পড়াশুনার ক্ষেত্রে অনলাইন শিক্ষা অনেক গুরুত্বপূর্ণ । বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে । গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে । ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি । এমনই কিছু ফ্রী অনলাইন প্লাটফর্ম বা ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই দেশের এবং বিশ্বের বিভিন্ন ইউনিভার্সিটির ডিগ্রী অর্জন সম্ভব । এত সুন্দর একটা কনটেন্ট এর জন্য লেখক কে ধন্যবাদ।

    Reply
  363. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    এই পোস্টে চলুন জেনে নেওয়া যাক আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।

    Reply
  364. বর্তমানে অনলাইনে ফ্রিতে অনেক কোর্স করা যায়। সেগুলো সম্পর্কে আমাদের ধারণাগুলো অস্পষ্ট। এই কোর্সের লিংক জানা থাকলে আমারা কোর্সগুলো খুব সহজেই করতে পারব। এই কন্টেন্টটি পড়লেই এ সম্পর্কে আইডিয়া পেয়ে যাবেন।

    Reply
  365. বর্তমান যুগ ডিজিটাল যুগ।এই যুগে সব কিছু অনলাইন নির্ভর।অনলাইনের মাধ‍্যমে কেনাকাটা থেকে শুরু করে পড়াশোনা সবকিছুই এখন ঘরে বসে করা সম্ভব।অনলাইনে পড়াশোনা করার অনেক কোর্স এবং ওয়েবসাইট রয়েছে।কিন্তু বেশিরভাগই পেইড কোর্স।যার কারণে অনেক শিক্ষার্থী আর্থিক সমস‍্যার কারণে কোর্সগুলো করতে পারেনা।এই আর্টিকেলটিতে লেখক ১০টি ওয়েবসাইটের কথা লিখেছেন যা একদম ফ্রি।শিক্ষার্থীরা এই আর্টিকেলটি পড়লে ঐ ১০টি ওয়েবসাইট সম্পর্কে জানতে পারবে এবং উপকৃত হবে।ধন‍্যবাদ লেখককে।

    Reply
  366. অনলাইনের মাধ্যমে আমরা অনেক কিছুর উপর কোর্স করে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারি। বেশিরভাগই পেইড কোর্স তাই অনেক শিক্ষার্থী আর্থিক সমস‍্যার কারণে কোর্সগুলো করতে পারেনা। এই আর্টিকেলটিতে লেখক ১০টি ওয়েবসাইটের কথা লিখেছেন যা একদম ফ্রি। শিক্ষার্থীরা এই আর্টিকেলটি পড়লে ঐ ১০টি ওয়েবসাইট সম্পর্কে জানতে পারবে এবং উপকৃত হবে।

    Reply
  367. বর্তমান শিক্ষা ব্যাবস্থায় পড়াশুনার ক্ষেত্রে অনলাইন শিক্ষা অনেক গুরুত্বপূর্ণ । বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে । এই আর্টিকেলটিতে লেখক ১০টি ওয়েবসাইটের কথা লিখেছেন যা একদম ফ্রি। শিক্ষার্থীরা এই আর্টিকেলটি পড়লে ঐ ১০টি ওয়েবসাইট সম্পর্কে জানতে পারবে এবং উপকৃত হবে।বর্তমান যুগের জন্য একটি খুবই গুরুত্বপূর্ণ কনটেন্ট ।

    Reply
  368. প্রথমেই ধন্যবাদ জানাই এত সুন্দর একটা লেখা উপস্থাপন করার জন্য। পড়াশোনার কোন শেষ নেই। অনেক শিক্ষার্থী আছে যারা পাঠ্যবই এর বাইরে ও নিজের মেধা বাড়ানোর জন্য অনলাইনে ও পড়াশোনা করে থাকে। এই লেখাটি তাদের জন্য উপযুক্ত এবং উপকারী। দেশে থেকেই অন্য দেশের প্লাটফর্ম থেকে জ্ঞান অর্জন করতে পারবে।

    Reply
  369. বর্তমান যুগ প্রযুক্তি নির্ভর যুগ। এ যুগে অনলাইনের মাধ্যমে পৃথিবীর যেকোন প্রান্তে থেকে যেকোন কাজ শিখা সম্ভব।এই যুগে সব কিছু অনলাইন নির্ভর।অনলাইনের মাধ‍্যমে কেনাকাটা থেকে শুরু করে পড়াশোনা সবকিছুই এখন ঘরে বসে করা সম্ভব।বর্তমান শিক্ষা ব্যাবস্থায় পড়াশুনার ক্ষেত্রে অনলাইন শিক্ষা অনেক গুরুত্বপূর্ণ । বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।কিন্তু বেশিরভাগই পেইড কোর্স।যার কারণে অনেক শিক্ষার্থী আর্থিক সমস‍্যার কারণে কোর্সগুলো করতে পারেনা।এই আর্টিকেলটিতে লেখক ১০টি ওয়েবসাইটের কথা লিখেছেন যা একদম ফ্রি। শিক্ষার্থীরা ফ্রী কোর্সগুলো করে অনেক বেশি উপকৃত হবেন লেখকে অনেক ধন্যবাদ এতো দরকারি একটি আর্টিকেল দেওয়ার জন্যা

    Reply
  370. বর্তমান ডিজিটাল সময়ে সকল বিষয় ই অনলাইন নির্ভর হয়ে পড়েছে। শিক্ষা ব্যবস্থার অনেক কিছুই এখন অনলাইন নির্ভর। সম্পূর্ণ অনলাইন ভিত্তিক কিছু প্রতিষ্ঠান রয়েছে যারা সার্টিফিকেট ও রদান করে থাকে যা চাকরি ক্ষেত্রে ও গ্রহণযোগ্য। নিচের কন্টেন্টিতে সেই বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। আগ্রহী গন আর্টিকেল টি পড়ে দেখতে পারেন।

    Reply
  371. বর্তমান সময়ে ইন্টারনেটে অসংখ্য অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে যেগুলো অধ্যায়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে জ্ঞানের প্রসার ঘটাতে পারি। এই আর্টিকেলটি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করেছে।

    Reply
  372. বর্তমানে প্রযুক্তির সময়ে ইন্টারনেটে অসংখ্য অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে যেগুলো অধ্যায়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে জ্ঞানের প্রসার ঘটাতে পারি। এই আর্টিকেলটি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করেছে।

    Reply
  373. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।সম্পূর্ণ অনলাইন ভিত্তিক কিছু প্রতিষ্ঠানও রয়েছে যারা সার্টিফিকেট প্রদান করে থাকে যা চাকরির ক্ষেত্রে গ্রহণযোগ্য। লেখক বাংলাদেশসহ বিশ্বের সেরা অনলাইন শিক্ষার ওয়েবসাইটগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন।এক কথায় আর্টিকেলটি অত্যন্ত তথ্যবহুল এবং উপকারী। লেখককে অসংখ্য ধন্যবাদ চমৎকার একটি বিষয় নিয়ে কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  374. বর্তমান যুগে শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি অনলাইনে বিভিন্ন আন্তর্জাতিক ওয়েবসাইটে বিষয়ভিত্তিক কোর্স রয়েছে  যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। তাছাড়া কিছু প্ল্যাটফর্মে কোর্স সম্পন্ন করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়, যা  চাকরিক্ষেত্রেও ব্যবহার করা যায়। এই আর্টিকেলটিতে লেখক বাংলাদেশে জনপ্রিয় বিশ্বের সেরা অনলাইন শিক্ষার ওয়েবসাইটগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন। বিনামূল্যে উচ্চমানের শিক্ষা পাওয়ার সুযোগ সম্পর্কে জানতে এই আর্টিকেলটি অত্যন্ত সহায়ক।

    Reply
  375. বর্তমান ডিজিটাল যুগে অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে। ছাত্রছত্রীদের কে যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞানার্জন শেখানো হচ্ছে।
    বাংলাদেশে কিছু জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। উপরের আর্টিকেলে বাংলাদেশের সেরা ১০ টি ফ্রী ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে।

    Reply
  376. ইন্টারনেট এর বদৌলতে আমরা ঘরে বসেই অনেককিছু জানতে পারছি। অনলাইনে ঘরে বসেই অনেক গুরুত্বপূর্ণ কোর্সের ফ্রি ক্লাস আমরা করতে পারছি যা ইন্টারনেট না হলে সম্ভব হতো না। ১০ মিনিট স্কুল সহ বিশ্বের অনেক সনামধন্য ওয়েবসাইটে বিষয় ভিওিক কোর্সগুলোর মাধ্যমে আমরা আমরা আমাদের কর্মজীবনকে আরো সফল করে তোলতে পারি।

    Reply
  377. বর্তমান ডিজাটালাইজেশনের যুগে অনলাইন শিক্ষা ব্যাপক জনপ্রিয়তা অরঅর্জন করেছে।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, আমরা নীচে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছি।

    গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    বাংলাদেশে ১০টি অনলাইন শিক্ষার কার্যকরি প্লাটফর্ম সম্পর্কে বিস্তারিত ধারণা দিতে আজ আপনাদের সামনে কন্টেন্টটি উপস্থাপন করলাম।

    Reply
  378. ইন্টারনেটের বদৌলতে আমরা ঘরে বসেই অনেক কিছু জানতে পারছি।বর্তমানে এই অনলাইন শিক্ষা ব্যবস্থা গুলোর কারনে অনেক মানুষ আন্তর্জাতিক মানের শিক্ষা পাচ্ছে ও তার পাশাপাশি সার্টিফিকেটও পাচ্ছে। এছাড়াও বিভিন্ন ধরনের কারিকুলাম কোর্স ও এখন আমরা এই অনলাইনের মাধ্যমে পাচ্ছি। এই আর্টিকেলটিতে বলা ফ্রি ওয়েবসাইট গুলো শিক্ষার্থীদের অনেক উপকারে আসবে।

    Reply
  379. আমরা অনলাইন নির্ভর হওয়ায় অনলাইনে শিক্ষা অর্জনের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্লাটফর্ম উন্মোচন করা হয়েছে। অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ টি ফ্রী ওয়েবসাইট-

    Reply
  380. অনলাইনে পড়াশোনা এখন খুব জনপ্রিয় এবং কার্যকর একটি মাধ্যম হয়ে উঠেছে। ইন্টারনেটের ব্যবহার করে বিভিন্ন বিষয়ে পড়াশোনা করা যায়। এই কন্টেন্টিতে
    এই সব প্রয়োজনীয় বিষয়েই আলোচনা করা হয়েছে।

    Reply
  381. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    উল্লেখ্য কন্টেন্টিতে খুবই জনপ্রিয় ওয়েবসাইট গুলো তুলে ধরা হয়েছে যা থেকে একজন শিক্ষার্থী ঘরে বসেই বিভিন্ন কিছু শিখতে এবং নিজের স্কিল ডেভলপ করতে পারবে।
    অনলাইনের এ যুগে এমন কন্টেন্ট একজন শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ।

    ধন্যবাদ লেখককে।

    Reply
  382. বর্তমানে জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার দিন দিন বেড়ে চলছে। অন্যান্য ক্ষেত্রগুলোর পাশাপাশি বর্তমানে অনলাইন ভিত্তিক পড়ালেখার অনেক সুযোগ-সুবিধা হয়েছে যা ই-লার্নিং নামে পরিচিত। google এবং youtube এর সাহায্যে আমরা তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে খুব সহজে জ্ঞান অর্জন করতে পারি। বর্তমানে বাংলাদেশে অনলাইন শিক্ষার অনেক প্লাটফর্ম রয়েছে। এছাড়াও অনলাইনে এমন অনেক কোর্স রয়েছে যার মাধ্যমে আমরা একাডেমিক জ্ঞানের গণ্ডি পার করে নিজেদের জ্ঞান বৃদ্ধি করতে পারি। কিছু কিছু প্লাটফর্মে কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করা হয় যা আমরা চাকরি ক্ষেত্র ছাড়াও বিভিন্ন কাজে ব্যবহার করতে পারি। এই আর্টিকেলটিতে খুব সুন্দর ভাবে অনলাইনে পড়ালেখা করার ওয়েবসাইটগুলোর সম্পর্কে আলোচনা করা হয়েছে যা আমাদের জন্য অনেক উপকারী।

    Reply
  383. বর্তমান শিক্ষা ব্যবস্থা অনেকটাই অনলাইনের উপর নির্ভরশীল। অনলাইন থেকে শিক্ষা গ্রহণ করার জন্য সবচেয়ে উন্নত মানের মাধ্যমগুলো সম্পর্কে আলোচনা করার জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  384. সবকিছুরই একটি ভালো দিক আছে তেমনি একটি খারাপ দিকও আছে। বর্তমানে অনলাইন ক্লাস অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিক্ষার্থীরা যেমন ঘরে বসে অনলাইন ক্লাস করে উপকৃত হচ্ছে আবার অন্যদিকে শিশুকাল থেকেই তাদের হাতে স্মার্ট ফোন তুলে দেওয়া হচ্ছে। যেটা তাদের মেধাবিকাশে বাঁধার সৃষ্টি করছে। তবে এই কনটেন্ট এর মাধ্যমে জানতে পারলাম যে, বিশ্বের বিভিন্ন বড় বিশ্ববিদ্যালয় গুলোতেও অনলাইনের মাধ্যমে ফ্রিতে ক্লাস করা সম্ভব। এটা ভবিষ্যৎ প্রজন্মকে আরো উন্নত পর্যায়ে নিয়ে যেতে পারবে।

    Reply
  385. মাশাল্লাহ চমৎকার একটি কনটেন্ট তৈরি করেছেন ।বর্তমান সময় উপযোগী এই কনটেন্টটি শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের দেশে অনেক শিক্ষার্থী আছে যাদের অনেক স্বপ্ন বিদেশের নামি দামি বিশ্ববিদ্যালয়ের গিয়ে পড়াশোনা করে দেশের জন্য সম্মান বয়ে আনবে কিন্তু চিরন্তন একটি সত্য কথা হলো অর্থের অভাবে সব শিক্ষার্থীর স্বপ্ন পূরণ হয়ে উঠে না। এই কনটেন্টটি অনুসরণ করলে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়ে ফ্রীতে ভর্তি হয়ে পড়াশোনা করা সম্ভব বলে আমি মনে করি।আমি পরিশেষে রাইটারকে ধন্যবাদ জানাই এইজন্য ওনি এমন একটি কনটেন্ট তৈরি করেছেন যা সকলের জন্য মঙ্গলময় ।আমার কাছে খুব ভালো লেগেছে আশা করি সবার কাছেই ভালো লাগবে।

    Reply
  386. তথ্যপ্রযুক্তির যুগে মানসম্পন্ন শিক্ষা এখন সবার জন্য উন্মুক্ত। প্রয়োজন সঠিক রিসোর্স ও জানার অসীম আগ্রহ। কন্টেন্টটিতে অনলাইনে পড়াশোনার জন্য অত্যন্ত তথ্যবহুল রিসোর্সের উল্লেখ রয়েছে।

    Reply
  387. অনেকে চায় ঘরে বসে প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন করতে। বর্তমানে এই অনলাইন শিক্ষা ব্যবস্থা গুলোর কারনে অনেক মানুষ ঘরে বসে আন্তর্জাতিক মানের শিক্ষা পাচ্ছে ও তার পাশাপাশি সার্টিফিকেটও পাচ্ছে। এছাড়াও বিভিন্ন ধরনের কোর্স ও এখন আমরা এই অনলাইনের মাধ্যমে পাচ্ছি, এখানে এই কনটেন্টটি খুব সুন্দর করে বুঝানো হয়েছে।

    Reply
  388. বর্তমান যুগ ডিজিটাল যুগ।এই যুগে  অনলাইনে ক্লাস করে শিক্ষার্থীরা অনেক এগিয়ে যাচ্ছে। তবে সবাই এই সাইটগুলোর নাম জানেনা।লেখক সব সাইটগুলো একসাথে দিয়ে অনেক উপকার করেছেন।লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  389. মা শা আল্লাহ,, খুবই উপকারী একটি আর্টিকেল।বাংলাদেশে ফ্রি অনলাইন শিক্ষার অনেকগুলো ওয়েবসাইট রয়েছে।এই ওয়েবসাইটগুলো সম্পর্কে প্রয়োজনীয় তথ্য এই কনটেন্টে তুলে ধরা হয়েছে। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষ্যযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, তা ও আবার বিনামূল্যে। যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    Reply
  390. বাংলাদেশে অনলাইন শিক্ষার প্রসার অত্যন্ত উল্লেখযোগ্য। গুগল এবং ইউটিউবের মাধ্যমে তথ্য ও জ্ঞান অর্জন সহজ হলেও বিষয়ভিত্তিক শিক্ষা অনেক বেশি উপভোগ্য এবং লক্ষ্যমুখী। ১০ মিনিট স্কুলের মতো প্ল্যাটফর্মগুলো বাংলাদেশে শিক্ষার প্রসারে বিশেষ ভূমিকা পালন করছে। এছাড়াও, কোর্সেরা প্ল্যাটফর্মের মাধ্যমে বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয় থেকে বিনামূল্যে কোর্স করার সুযোগ পাওয়া যাচ্ছে, যা শিক্ষার্থীদের জন্য বড় সুবিধা।

    Reply
  391. অনলাইনে শিক্ষার প্রসার দিন দিন বেড়েই চলেছে। এবং অনেক অনলাইন ভিত্তিক শিক্ষার সোর্সও তৈরি হয়েছে।যা আমাদের শিখার সুযোগ সহজ করে দিয়েছে।এই কনটেন্টটে ১০+ অনলাইন ভিত্তিক শিক্ষার ফ্রী প্লাটফর্ম সম্পর্কে বলা হয়েছে। যা আমাদের জন্য সহায়ক। আশা করি এর মাধ্যমে আমার অন্যান্য ভাই-বোনেরা উপকৃত হবেন।

    Reply
  392. আধুনিকতার যুগে তাল মিলিয়ে চলার জন্য আামাদের সব কিছু সম্পর্কে জানা থাকা দরকার।
    তেমনি তথ্যপ্রযুক্তির যুগে আামাদের সমান তালে এগিয়ে যেতে হবে। তবে এর জন্য সঠিক পথ এবং দিকনির্দেশনাও দরকার।
    অনলাইন পড়াশোনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।এবং যে সকল মাধ্যম গুলির মাধ্যমে আমরা এই সকল সুযোগ গ্রহন করতে পারব তার কথাই এখানে বলা হয়েছে।
    এই সকল ওয়েবসাইট সমূহ শিক্ষার্থী হিসেবে আামাদের সবার জানা থাকা আবশ্যিক।

    ইনশাআল্লাহ সকল শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ কন্টেন্ট।৷

    Reply
  393. বর্তমান বিশ্বায়নের যুগে ইন্টারনেট, সোস্যাল মিডিয়া ও গুগলসহ বেশ কয়েকটি অনলাইন প্লাটফর্মে তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে অনলাইনে এমন অনেক পড়ালেখার ওয়েবসাইট রয়েছে, যেখানে অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটানো যায়। কিন্তু ফ্রী ওয়েবসাইটের খোঁজের অভাবে অনেকেই এই সুযোগটি উপভোগ করতে পারে নাহ। এই কন্টেন্টটিতে ওয়েবসাইট গুলোর বিবরণ দেওয়াতে অনেক শিক্ষার্থী এটি থেকে উপকৃত হবেন।

    Reply
  394. বর্তমানে এই ডিজিটাল যুগে অনলাইনে বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি শিক্ষা ব্যবস্থায় ও অনলাইনে অধ্যায়নের সুযোগ তৈরি হয়েছে। বিশ্বের বিভিন্ন ভালো ভালো ইউনিভার্সিটি গুলো এখন বিভিন্ন বিষয়ের উপর ফ্রি ওয়েবসাইট চালু করেছে।বাংলাদেশ ও এখন অনলাইনে বিনামূল্যে শিক্ষার অনেক ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে আমরা আমাদের জ্ঞানের প্রসারতা আরও বৃদ্ধি করতে পারব। আসলে অনলাইনে বিনামূল্যে ডিগ্রি অর্জন করা যায় এই কন্টেন্টি না পড়লে আমি জানতে পারতাম না।উক্ত কন্টেন্ট এ লেখক বাংলাদেশের কতগুলো ফ্রি শিক্ষার ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছেন যা সকলের জন্য উপকারী হবে বলে আমি মনে করি। ধন্যবাদ লেখককে বিষয়টি সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  395. আধুনিক প্রযুক্তির কল্যাণে ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।এই পোস্টে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে যেখানে বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করা সম্ভব। যা জেনে শিক্ষার্থীদের অনেক উপকার হবে। অসংখ্য ধন্যবাদ লেখককে এমন সমসাময়িক বিষয় তুলে ধরার জন্য।

    Reply
  396. আধুনিক যুগ বিজ্ঞানের যুগ। বিজ্ঞান এখন আমাদের হাতের মুঠোয়। এই বিজ্ঞানের অন্যতম একটা উপাদান হচ্ছে মোবাইল ফোন বা কম্পিউটার। এই উপাদান যদি কারো কাছে থাকে আর সাথে ইন্টারনেট তবে বিশ্ব তার হাতের মুঠোয়। বর্তমানে ইন্টারনেটের যুগে গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। লেখককে অসংখ্য শুকরিয়া এমন একটা ইম্পর্ট্যান্ট টপিক আমাদের সামনে তুলে ধরার জন্য।

    Reply
  397. বর্তমান বিশ্বায়নের যুগে আমরা অনলাইন নির্ভর। বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে করা যাচ্ছে।এই আর্টিকেলটিতে বিভিন্ন বিষয়ের উপর খুবই জনপ্রিয় কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করা হয়েছে, যা আমাদের অনলাইনে বিষয়ভিত্তিক জ্ঞান বৃদ্ধিতে সহায়ক হবে।

    Reply
  398. নিচের বর্ণনাটি বাংলাদেশে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্মগুলোর বিষয়ে চমৎকারভাবে তথ্য প্রদান করেছে। গুগল ও ইউটিউবের মাধ্যমেও আমাদের জ্ঞান অর্জনের সুযোগ বৃদ্ধি পাচ্ছে, তবে বিষয়ভিত্তিক শিক্ষা আরও উপভোগ্য ও লক্ষ্যযুক্ত হতে পারে।
    বাংলাদেশের ১০ মিনিট স্কুল ইতিমধ্যে ভালো কাজ করছে এবং আন্তর্জাতিকভাবে আরও অনেক অনলাইন প্ল্যাটফর্ম আছে যেগুলোতে বিনামূল্যে কোর্স পাওয়া যায়।
    বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর কিছু বিনামূল্যের কোর্স ও সার্টিফিকেট প্রোগ্রামের বর্ণনা দেওয়া হয়েছে, যেমন হার্ভার্ড ইউনিভার্সিটি, এডএক্স-কোর্সেরা, গুগল ডিজিটাল গ্যারেজ, লিন্ডা – লিংকডইন লার্নিং, ইউডেমি, উসি বার্কলে, স্কিলশেয়ার, এমআইটি ওপেন কোর্সওয়্যার, খান একাডেমি, টেড-এড কোর্সেস ও কোর্সেরা।
    এই প্ল্যাটফর্মগুলোতে বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন করে নিজের ক্যারিয়ার উন্নত করা সম্ভব। ইন্টারনেটের এই প্ল্যাটফর্মগুলোর মাধ্যমে বিশ্বমানের শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়ার সুযোগ বাংলাদেশে ব্যাপক।

    Reply
  399. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।লেখককে অসংখ্য শুকরিয়া এমন একটা ইম্পর্ট্যান্ট টপিক আমাদের সামনে তুলে ধরার জন্য।

    Reply
  400. বর্তমানের এই আধুনিক যুগে এমন কিছুই নেই যা ঘরে বসে শিখা সম্ভব নয়। এখন আমরা ঘরে বসেই পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পড়াশোনা করতে পারি অনলাইনে। অনলাইন থেকে আমরা বিভিন্ন বিষয়ে কোর্স করতে পারি এবং নিজের জ্ঞানের পরিধি আরো বৃদ্ধি করতে পারি।
    নিচের আর্টিকেলটিতে খুব গুরুত্বপূর্ণ তথ্য দেয়া হয়েছে। আশা করি আর্টিকেল টি পড়ে সকলেই খুব উপকৃত হবেন।

    Reply
  401. শেখার কোন শেষ নেই । অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর কিছু বিনামূল্যের কোর্স ও সার্টিফিকেট প্রোগ্রামের বর্ণনা দেওয়া হয়েছে, যেমন হার্ভার্ড ইউনিভার্সিটি, এডএক্স-কোর্সেরা, গুগল ডিজিটাল গ্যারেজ, লিন্ডা – লিংকডইন লার্নিং, ইউডেমি, উসি বার্কলে, স্কিলশেয়ার, এমআইটি ওপেন কোর্সওয়্যার, খান একাডেমি, টেড-এড কোর্সেস ও কোর্সেরা।
    এই প্ল্যাটফর্মগুলোতে বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন করে নিজের ক্যারিয়ার উন্নত করা সম্ভব। ইন্টারনেটের এই প্ল্যাটফর্মগুলোর মাধ্যমে বিশ্বমানের শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়ার সুযোগ বাংলাদেশে ব্যাপক।উক্ত কন্টেন্ট এ কতগুলো ফ্রি শিক্ষার ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছেন যা সকলের জন্য উপকারী হবে ।

    Reply
  402. বর্তমান যুগে অনলাইনের মাধ্যমে পৃথিবীর যেকোন প্রান্তে থেকে যেকোন কাজ শিখা সম্ভব।এই যুগে সব কিছু অনলাইন নির্ভর।অনলাইনের মাধ‍্যমে কেনাকাটা থেকে শুরু করে পড়াশোনা সবকিছুই এখন ঘরে বসে করা সম্ভব।বর্তমান শিক্ষা ব্যাবস্থায় পড়াশুনার ক্ষেত্রে অনলাইন শিক্ষা অনেক গুরুত্বপূর্ণ । বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।কিন্তু বেশিরভাগই পেইড কোর্স।যার কারণে অনেক শিক্ষার্থী আর্থিক সমস‍্যার কারণে কোর্সগুলো করতে পারেনা।এই আর্টিকেলটিতে লেখক ১০টি ওয়েবসাইটের কথা লিখেছেন যা একদম ফ্রি। শিক্ষার্থীরা ফ্রী কোর্সগুলো করে অনেক বেশি উপকৃত হবে। আজকাল গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটানো যায়। নিম্নে উল্লিখিত অনলাইন লার্নিং প্লাটফর্মগুলো কোর্স গুলো হলো:
    1. হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স

    2. এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স
    ডিউক ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড

    3. গুগল ডিজিটাল গ্যারেজ ফ্রি অনলাইন কোর্স

    4. লিন্ডা – লিংকডইন লার্নিং ফ্রি কোর্স
    লিংকডইন লার্নিং বা লিন্ডা ডটকম

    5. ইউডেমি – ফ্রি সার্টিফিকেশন্স
    ৩০০০ এর অধিক অপশন নিয়ে

    6. উসি বার্কলে – ফ্রি সার্টিফিকেশন

    7. বোনাস: স্কিলশেয়ার – ফ্রি ক্রিয়েটিভিটি ক্লাস অনলাইন

    8. এমআইটি ওপেন কোর্সওয়্যার

    9. খান একাডেমি – ফ্রি অনলাইন কোর্সেস

    10. টেড-এড কোর্সেস
    টেড টক কিংবা অন্য কোনো কারণে হয়ত

    11. কোর্সেরা – ফ্রি ইউনিভার্সিটি কোর্স

    ধন্যবাদ লেখককে এতো সুন্দর একটা লেখনী লেখার জন্য।

    Reply
  403. মাশাআল্লাহ, “অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি)” কনটেন্টটিতে লেখক আন্তর্জাতিক ১০+ ফ্রি যেসকল অনলাইন লার্নিং প্ল্যাটফর্মগুলো সম্পর্কে বর্ণনা করেছেন। আশা করছি এগুলো বর্তমানে অনলাইনভিত্তিক তথ্য প্রযুক্তির যুগে আমাদের প্রতিটি শিহ্মার্থীদের অনেক উপকারে আসবে। যেহেতু এই প্লাটফর্মগুলোতে বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করার পাশাপাশি সার্টিফিকেটও অর্জন করা সম্ভব সুতরাং, এটি চাকরির হ্মেত্রেও আমাদের সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি মনে করি। আর কনটেন্টটি না পড়লে বিনামূল্যে অনলাইনে পড়াশোনা করার যে এতোগুলো ওয়েবসাইট রয়েছে তার সন্ধান হয়তো পেতামই না। এতো সুন্দর উপকারি একটি কনটেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।।

    Reply
  404. ইন্টারনেটের কারণে মানুষ এখন ঘরে বসেই বিভিন্ন কোর্স করে নিজেকে উন্নত করতে পারছে। ঘরে বসেই এখন মানুষ বিদেশি নামিদামি ইউনিভার্সিটি থেকে সার্টিফিকেট নিতে পারছে। শুধু তাই নয় বিনামূল্যেও বিভিন্ন কোর্স করে তারা নিজেকে চাকরির উপযোগী করে তুলছে। যেটা বর্তমান বিশ্বে সাধারণ মানুষের জন্য খুবই উপকারী এবং এটি সম্ভব হয়েছে শুধুমাত্র ইন্টারনেট এবং কিছু অনলাইন ওয়েবসাইটের কারণে ।তার মধ্যে একটি হচ্ছে টেন মিনিট স্কুল এরকম আরো অনেক প্ল্যাটফর্ম রয়েছে যেটার মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্ন কোর্স ফ্রিতে এবং টাকা দিয়েও করতে পারছে যেটা তাদের ভবিষ্যৎ করছে উজ্জ্বল।

    Reply
  405. বর্তমান যুগ প্রযুক্তি নির্ভর যুগ। এ যুগে অনলাইনের মাধ্যমে পৃথিবীর যেকোন প্রান্তে থেকে যেকোন কাজ শিখা সম্ভব।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষ্যযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো ঘরে বসেই আমরা ফ্রিতে সম্পন্ন করতে পারি এবং পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয় গুলো থেকে সার্টিফিকেটও নিতে পারি। অসংখ্য ধন্যবাদ এমন একটা ইম্পর্ট্যান্ট টপিক আমাদের সামনে তুলে ধরার জন্য।

    Reply
  406. বর্তমান ডিজিটাল যুগে আমরা অনলাইন নির্ভর হওয়ায় অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে। গুগল আর ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। এই কন্টেন্টটিতে বাংলাদেশেসহ বিশ্বের জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট আলোচনা করা হয়েছে।

    Reply
  407. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।ইন্টারনেটে অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।কিছু প্ল্যাটফর্মে কোর্স সম্পন্ন করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়, যা আপনি চাইলে চাকরিক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন।এই পোস্টে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে বলা হয়েছে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।

    Reply
  408. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। অনলাইনে লেখাপড়ার ফলে ছাত্রছত্রীদের কে যেমনকরে যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞানার্জন শেখানো হচ্ছে তার পাশাপাশি অনলাইনে অনলাইনে নানান চাকরীর জন্য নিজেদের প্রস্তত করাও হচ্ছে!।এই কনটেন্টটির মাধ্যমে অনেকেই উপকৃত হবেন।

    Reply
  409. প্রযুুক্তি মানুষের দ্বারপ্রন্তে যেখানে আগে মানুষকে খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করার জন্য দেশের বাইরে অর্থ ও সময় ব্যায় করে সার্টিফিকেট অর্জন করতে হতো সেখানে ঘরে বসে অনলাইনে ফ্রি কোর্স করে সার্টিফিকেট অর্জন এটা প্রযুক্তি উন্নয়ন ও অগ্রগতি ধারা। যা মানুষের জীবনকে করেছে তথ্য প্রযুক্তিময়। মানুষের ইচ্ছাশক্তি যেকোন স্বপ্ন পূরণের প্রেরণা।অর্থনৈতিক সামর্থ্য স্বপ্ন পূরণের অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। প্রযুক্তির অগ্রগতি এবং মানুষের কাছে এর প্রবেশযোগ্যতার সাথে, অনলাইন শিক্ষা, যা ই-লার্নিং নামেও পরিচিত।তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে। এই পোস্টে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন। মজার ব্যাপার হচ্ছে, বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে বিনামূল্যে শেখা যাচ্ছে। আজকের এই আর্টিকেলটি সময়োপযোগী এবং তথ্যবহুল। তাই লেখক কে জানায় অসংখ্য ধন্যবাদ ও অভিনন্দন। এত সুন্দর একটি আর্টিকেল লেখার জন্য।

    Reply
  410. বর্তমানে প্রযুক্তি নির্ভর বিশ্বে ঘরে বসে বাইরের দেশের অনেক উন্নত মানের সাইট থেকে ফ্রি অনলাইন কোর্স করে সার্টিফিকেট অর্জন করে নিজেদের স্কিল ডেভেলপমেন্ট করছে। সময়োপযোগী এই আর্টিকেলটি উপস্থাপন করায় লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  411. আমাদের দেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। গুগল ও ইউটিউব ব্যাবহার করে আমরা খুব সহজেই কোর্সগুলো ঘরে বসেই করতে পারি। আন্তর্জাতিক লার্নিং প্লাটফর্ম থেকে বিনামূল্যে কোর্সগুলো করতে পারবে যে কেউ, কোর্স শেষে প্রাপ্ত সার্টিফিকেট চাকরীর ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

    Reply
  412. শেখার কেনো বয়স নেই । অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব। এই আর্টিকেলটিতে এমন দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব।যারা অনলাইনের মাধ্যমে সার্টিফিকেট অর্জন করতে চায় তাদের এই আর্টিকেলটি পড়া উচিত। এই আর্টিকেলে ১০ মিনিট স্কুল সম্পর্কেও সুন্দর তথ্য পেছি।
    লেখককে অনেক ধন্যবাদ❤️

    Reply
  413. অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি) অত্যন্ত উপকারী ও গুরুত্বপূর্ণ।
    আমি এই কনটেন্টি পড়ে অনেক উপকৃত হয়েছি।
    আশা করি যারা পড়বে তারা ও উপকৃত হবে ইনশাল্লাহ।

    Reply
  414. করোনা র সময় আমরা ডিজিটাল হতে শিখেছি। সেই সময় পুরো দেশ লক ডাউন ছিলো। তখন স্কুল কলেজ ভার্সিটি এমন কি ডাক্তার রাও অনলাইনে কাজ করতেন। ফলে সবাই এই ডিজিটাল প্ল্যাটফর্ম টা খিব ভালো ভাবে আয়ত্ত্ব করে নিয়েছে।বর্তমানে আপনি ঘরে বসে বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে পারছেন,বিভিন্ন কোর্স করতে পারছেন।এছাড়াও বাসায় বসে নিজের জন্য কিছু করতে পারছেন।
    এরকম কিছু স্কুল মানে অনলাইন ভিত্তিক স্কুল রয়েছে যেগুলোর কথা এই আর্টিকেলে তুলে ধরা হয়েছে । আশাকরি সবার উপকারে আসবে।

    Reply
  415. করোনার সময় দেখা গেছে প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠান অফলাইন থেকে অনলাইনে সুইচ করে । বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হলেও অফলাইন থেকে অনলাইনে ক্লাস করা বেশি সুবিধাজনক। অনলাইনে পড়াশোনার জগৎ আরো বিস্তৃত । ঘরে বসেই বিভিন্ন কোর্স করে জ্ঞান অর্জন করা যায়। কন্টেন্টে ১০ টি সবচেয়ে উপকারী সাইট সম্পর্কে বিস্তারিত লিখা হয়েছে। শিক্ষার্থীদের জন্য প্রতিটি সাইট খুবই গুরুত্বপূর্ণ। লেখককে ধন্যবাদ ।

    Reply
  416. অফলাইনের পাশাপাশি অনলাইনের পড়াশোনার ওয়েবসাইট পড়াশোনায় গতিশীলতা এনে দিয়েছে।অনলাইনের ফ্রি ওয়েবসাইট ব্যবহারের মাধ্যমে খুব দ্রুত শিক্ষার্থীরা তাদের পড়ালেখা বিষয়ক সমস্যাগুলোর সমাধান ঘরে বসে পেতে পারে।ওয়েবসাইট গুলোর মধ্যে একটি হচ্ছে ১০ মিনিট স্কুল ।আরো অনেক ফ্রি ওয়েবসাইট রয়েছে যেগুলো ব্যবহার করে শিক্ষার্থীরা উপকৃত হতে পারবে।দিন দিন ওয়েবসাইট গুলোর চাহিদা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে।

    Reply
  417. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।ইন্টারনেটে অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।
    এই কন্টেন্ট টি পড়ে সেরা ১০ টি ফ্রি ওয়েবসাইট সম্পর্কে জানতে পেরে খুবই আনন্দিত হলাম।লেখক কে ধন্যবাদ এতো উপকারী ১টি কনটেন্ট আমাদের উপহার দেওয়ার জন্য।

    Reply
  418. আমি সর্বপ্রথম ১০ মিনিট স্কুল বিষয়ক অনলাইন শিক্ষার বিষয়ে জেনেছিলাম এরপর পরিচিত হয়েছি অনলাইন মাদ্রাসা সম্পর্কে, অনলাইন শিক্ষা অর্জন যদিও পরিপূর্ণ না তবে কিছুটা জ্ঞানের আঁচ লাগাতে পারে। ধন্যবাদ এই কন্টেন্টটি শেয়ার করার জন্য।।

    Reply
  419. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারে। তাছাড়া বাংলাদেশের টেন মিনিট স্কুল খুব ভালো কাজ করছে। এ কনটেনটিতে বিখ্যাত দশটি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পড়াশোনার সুযোগের বিষয়ে আলোচনা করা হয়েছে।আর কনটেন্টে অত্যন্ত সুন্দর এবং মার্জিতভাবে অনলাইনে পড়াশোনার বিষয়ে পরিবেশন করা হয়েছে, তাই লেখককে অসংখ্য ধন্যবাদ। আর কনটেন্ট থেকে আমরা অনেক উপকৃত হয়েছি।

    Reply
  420. বর্তমান সময়ে ই -লার্নিং প্লাটফর্ম গুলো শেখার জন্য একটা চমৎকার মাধ্যম। প্রযুক্তির বদৌলতে  ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব এমনকি পড়াশোনা ও । ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও অন্যান্য বিষয়ে দক্ষতা অর্জন সম্ভব। এই কন্টেন্টে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইটের(ফ্রি) কথা উল্লেখ করা হয়েছে।লেখাটি অত্যন্ত  তথ্যবহুল এবং গুরুত্বপূর্ণ ।

    Reply
  421. প্রযুক্তির এই যুগে ঘরে বসে অনলাইনে পড়াশোনা একটি সুন্দর মাধ্যম। যার মাধ্যমে নিজেকে আারও বেশি যোগ্য করে গড়ে তোলা যায়। এই কনটেন্টটি থেকে আমরা এই সম্পর্কে একটি সুন্দর ধারণা পেতে পারি।

    Reply
  422. বর্তমান যুগ প্রযুক্তি নির্ভর যুগ। অনলাইনে পড়াশোনার মাধ্যমে একাডেমিক পড়াশোনার বাইরেও আমরা জ্ঞান অর্জন করতে পারি।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।
    কন্টেন্টটিতে অনলাইনে পড়াশোনার গুরুত্ব ও উপায় বর্ণনা করা হয়েছে।

    Reply
  423. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, আমরা উপরে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছে। যা খুবই সহজলভ্য হয়েছে।ধন্যবাদ লেখককে ।

    Reply
  424. বর্তমান তথ্য প্রযুক্তির যুগে আমরা ঘরে বসেই পেতে পারি নানান দেশের নানান খবর।তেমনি পেতে পারি বিভিন্ন বিশ্ববিদ্যালয় সমূহ হতে নামকরা ডিগ্রি পর্যন্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।শেখার কোনো শেষ নাই।ইন্টারনেটে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এর বিভিন্নরকম কোর্স রয়েছে,যেগুলো আমরা ইন্টারনেটের মাধ্যমে সহজেই করতে পারি।এই ই- লার্নিং কোর্সগুলো করে সহজেই আমাদের মেধা ও দক্ষতাকে বাড়াতে পারি।এই কনটেন্টে এই রকম ১০ টি ই- লার্নিং সাইট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।যেগুলো থেকে সহজেই বিভিন্ন কোর্স করে নিজের স্কিল ডেভেলপ করা যাবে।

    Reply
  425. বর্তমানে অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব।এই অনলাইন শিক্ষা ব্যবস্থা গুলোর কারনে অনেক মানুষ ঘরে বসে আন্তর্জাতিক মানের শিক্ষা পাচ্ছে ও তার পাশাপাশি সার্টিফিকেটও পাচ্ছে।ইন্টারনেটে এমন অসংখ্য ফ্রী কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা জ্ঞানের প্রসার ঘটাতে পারি।  উক্ত কন্টেন্টে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ফ্রি ওয়েবসাইটের কথা উল্লেখ করা হয়েছে।যা শিক্ষার্থীদের খুবই উপকারে আসবে ইনশাআল্লাহ।লেখককে ধন্যবাদ এতো সুন্দর করে প্রতিটা বিষয় বুঝিয়ে উপস্থাপন করার জন্য।

    Reply
  426. বর্তমানে অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব।এই অনলাইন শিক্ষা ব্যবস্থা গুলোর কারনে অনেক মানুষ ঘরে বসে আন্তর্জাতিক মানের শিক্ষা পাচ্ছে ও তার পাশাপাশি সার্টিফিকেটও পাচ্ছে। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।উক্ত কন্টেন্টে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ফ্রি ওয়েবসাইটের কথা উল্লেখ করা হয়েছে।

    Reply
  427. বর্তমান তথ্য প্রযুক্তির যুগে অগ্রগতি এবং মানুষের কাছে এর প্রবেশযোগ্যতার সাথে, অনলাইন শিক্ষা, যা ই-লার্নিং নামেও পরিচিত। এছাড়াও, ই-লার্নিং প্রত্যেকের জন্য একটি শিক্ষার বাস্তবতা হয়ে উঠেছে। এই ই-লার্নিং অ্যাপগুলির সাহায্যে, আপনি যে কোনও জায়গা থেকে এবং যে কোনও সময় বিভিন্ন বিষয় সর্ম্পকে দ্রুত জ্ঞান অর্জন করতে পারেন। আপনি একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় শারীরিকভাবে গ্রহণ করা সম্ভব নয়। বাংলাদেশের শীর্ষস্থানীয় কিছু তরুণ উদ্যোক্তাদের দ্বারা শুরু করা ১১টি ফ্রি অনলাইন শিক্ষামূলক ওয়েবসাইট রয়েছে যাদের ই-লার্নিং প্ল্যাটফর্ম, এবং অ্যাপগুলি সার্বক্ষণিক প্রচার করছে এবং শেখার প্রক্রিয়াটিতে সৃজনশীলতা যোগ করছে।

    Reply
  428. অনলাইনের মাধ্যমে অনেক কিছু শেখা সম্ভ। আসলে শেখার কোন শেষ নেই বয়সঔ নেই । বর্তমানে অনলাইনের মাধ্যমে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে অনেক কিছু শেখা সম্ভব। বর্তমানে ইউটিউব কিংবা গুগুলের বদৌলতে আমাদের জ্ঞান ও তথ্যপ্রযুক্তির দিন দিন বেড়েই চলেছে। বর্তমানে অনলাইনের মাধ্যমে আসলেই অনেক কিছু শেখা সম্ভব। লেখক কে অনেক ধন্যবাদ।

    Reply
  429. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।অনলাইনে কোর্স করে অনেকের স্বাবলম্বী হচ্ছে। ঘরে বসে অনলাইনে জ্ঞান অর্জনের পাশাপাশি মানুষের সময়ের সঠিক ব্যবহার হচ্ছে। উপরোক্ত কনটেন্টটি উপহার দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

    Reply
  430. বর্তমান বিশ্ব অনলাইন নির্ভর। অনলাইনের মাধ্যমে যাবতীয় সকল কাজ করা যায়।অনলাইনে পড়াশুনা করার জন্য ১০ টি ওয়েবসাইট ফ্রী। অনলাইনে পড়াশুনা করতে আগ্রহী কিন্তু কোর্স ফি এর জন্য অনেকেই পড়তে পারে না।কিন্তু লেখকের আর্টিকেলের মাধ্যমে এ ওয়েবসাইট সম্পর্কে ধারণা নিয়ে পড়াশুনা করলে সাফল্য বয়ে নিয়ে আসা সম্ভব। ধন্যবাদ সময় উপযোগী একটি কনটেন্ট উপহারের জন্য।

    Reply
  431. ঘরে বসে অনলাইনে আন্তর্জাতিক মানের শিক্ষা অর্জন করার জন্য রয়েছে ফ্রি কিছু ওয়েবসাইট , যা জ্ঞান পিপাসুদের কাছে অত্যন্ত লোভনীয় আর পছন্দের।ধন্যবাদ লেখককে তথ্যবহুল কন্টেন্টটি লেখার জন্য।

    Reply
  432. শেখার কোনো শেষ নেই। বর্তমানে এই অনলাইন শিক্ষা ব্যবস্থা গুলোর কারণে অনেক মানুষ ঘরে বসে আন্তর্জাতিক মানের শিক্ষা পাচ্ছে ও তার পাশাপাশি সার্টিফিকেট ও পাচ্ছে। গুগল কিংবা ইউটিউব এর বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিন দিন বেড়েই চলেছে। বাংলাদেশের অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে যেমন – হাভার্ড ইউনিভার্সিটি -ফ্রি অনলাইন ডিগ্রী ও কোর্স, এডএক্স -কোর্সেরা ফ্রি ইউনিভারসিটি কোর্স, এম আইটি ওপেন কোর্স ওয়্যার, টেড-এড কোর্সেস ইত্যাদি। উক্ত কন্টেনে অনলাইন পড়াশোনা করা সেরা ১০টি ফ্রি ওয়েবসাইটের কথা উল্লেখ করা হয়েছে। লেখককে অনেক ধন্যবাদ এই ধরনের আর্টিকেল লেখার জন্য।

    Reply
  433. খুবই উপকারী এবং সময়োপ‌যোগী এক‌টি আর্টিকেল । অনলাইনে ঘ‌রে ব‌সে ক্লাস করা যায় , কোর্স করা এগু‌লো জানতাম কিন্তু এতগু‌লো না‌মিদা‌মি স্কুল , ক‌লেজ এগু‌লো সম্প‌র্কে আগে জানা ছিল না। বাংলা‌দে‌শের মানুষ তাই টেন মি‌নিট সম্প‌র্কে ধারনা ছিল বা‌কি গু‌লো একেবা‌রেই অজানা ছিল । আর্টিকেল‌টি পড়ার পর সবগু‌লো প্রতিষ্ঠান সম্প‌র্কে আমার কিছু টা ধারনা হ‌লো এবং কোর্স ট্রাই করার চেস্টা কর‌বো। ধন‌্যবাদ লেখ‌ককে এত সুন্দর এক‌টি আর্টিকেল উপহার দেয়ার জন‌্য।

    Reply
  434. বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, পড়াশোনাও তার অন্তর্ভুক্ত। প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগৎ প্রসারিত করা যায়।অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) শিরোনামের এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে।এই আর্টিকেলটি অনেক উপকারী লেখককে অনেক ধন্যবাদ ।

    Reply
  435. বর্তমান ডিজিটাল যুগ। অনলাইনে আমরা বিভিন্ন কাজ করে থাকি। এখন অনলাইনে পড়ালেখা করা যায়। করোনার পরে তা আরো বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে।আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম আছে। যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন। আমি এই কনটেন্টি পড়ে অনেক উপকৃত হয়েছি।
    আশা করি যারা পড়বে তারা ও উপকৃত হবে ইনশাল্লাহ।

    Reply
  436. বর্তমান সব কিছু অনলাইন নির্ভর।অনলাইনের মাধ্যমে শিক্ষা বেশ অগ্রসর হয়েছে। অনলাইনের বেশ কিছু শিক্ষামুলক ওয়েবসাইট রয়েছে যা আমাদের জ্ঞান অর্জনে সহায়তা করতে পারে।উপরের কনটেন্টটি পড়লে আমরা জনপ্রিয় ১০টি ওয়েবসাইট সম্পর্কে জানতে পারব।

    Reply
  437. বর্তমানে সবকিছুই চলছে অনলাইনে। অফিসের কাজ, আদালতের শুনানিসহ নানান গুরুত্বপূর্ন কাজ শেষ করা যাচ্ছে অনলাইনের মাধ্যমে। শুধুই প্রয়োজন একটি কম্পিউটার আর ইন্টারনেট সংযোগ। দূরশিক্ষণের মাধ্যমে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি ছাড়াও বিভিন্ন স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি কোর্সের সুযোগ থাকে অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে। এর মধ্যে অনেক প্রতিষ্ঠানই বিনামূল্যে কোর্সের সুযোগ দেয়। বাসায় বসে বিনামূল্যের এসব কোর্স করে নিজের দক্ষতার পাশাপাশি চাকরির জীবনবৃত্তান্তটির ওজন বাড়িয়ে নেওয়া যেতে পারে অনায়াসেই। এই কনটেন্টটিতে লেখক বাংলাদেশে জনপ্রিয় বিশ্বের সেরা অনলাইন শিক্ষার ওয়েবসাইটগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন। বিনামূল্যে উচ্চমানের শিক্ষা পাওয়ার সুযোগ সম্পর্কে জানতে এই কনটেন্টটি অত্যন্ত সহায়ক হবে বলে আমি মনে করি।

    Reply
  438. পিছিয়ে পড়ার দিন শেষ। এখন যুগের সাথে তাল মিলিয়ে চলছে লেখাপড়া। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের জ্ঞান বাড়ানো যায়। আবার বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়। যা যেকোনো চাকরিক্ষেত্রে ব্যবহার করা যায়। লেখনীতে খুবই গুরুত্বপূর্ণ কিছু ওয়েবসাইটের তথ্য আছে যা শিক্ষার্থীদের জন্য খুব উপকারী।

    Reply
  439. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    বিনামূল্যে উচ্চমানের শিক্ষা পাওয়ার সুযোগ সম্পর্কে জানতে এই কনটেন্টটি অত্যন্ত সহায়ক হবে।

    Reply
  440. অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব। এই আর্টিকেলটিতে এমন দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা যায় । বর্তমান সময়ে অনলাইনে ঘরে বসে অনেক কোর্স করে স্বাবলম্বী হওয়া যায়। এই আর্টিকেলটি পরে অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ লেখক কে এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

    Reply
  441. শেখার কোন সীমাপরিসীমা নেই। বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই অনেক কিছু করা সম্ভব হচ্ছে, এমনকি পড়াশোনাও।বর্তমান প্রযুক্তির বদৌলতে ঘরে বসেই বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস করার সুবর্ণ সুযোগ রয়েছে,এবং ফ্রীতেই করা সম্ভব । ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসেই নিজেদের জ্ঞানের জগৎ প্রসারিত করা যায়। এই কন্টেন্টিতে সেরা ১০টি ওয়েবসাইট (ফ্রি) সম্পর্কে আলোচনা করা হয়েছে, যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন ইন শা আল্লাহ।

    Reply
  442. বাংলাদেশে অনলাইন শিক্ষার জন্য অনেক ধরনের ওয়েবসাইট রয়েছে। এছাড়াও ইন্টারনেটে এমন অনেক ধরনের কোর্স রয়েছে, যেগুলোর মাধ্যমে ঘরে বসেই নিজেদের জ্ঞানের প্রসার ঘটানো যায়।এই আর্টিকেলে লেখক আন্তর্জাতিক ১০টি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আলোচনা করেছেন যেখানে সহজেই বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করা যায়। তাই এই আর্টিকেল টি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী ।

    Reply
  443. বর্তমান বিশ্বে অনলাইন প্লাটফর্ম একটি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।অফিস আদালত সহ বিভিন্ন ধরনের ব্যবসার সব কাজ এখন অনলাইন এর মাধ্যমে করানো হয়। শিক্ষা ব্যবস্থা এর মধ্যে অন্যতম বর্তমানে অনলাইন পড়াশোনা খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। অনলাইন শিক্ষার মধ্যে টেন মিনিট স্কুল একটি অন্যতম ভুমিকা পালন করছে। এই কন্টেন্টিতে এরকম আরো ১০ টি অনলাইন শিক্ষার প্ল্যাটফর্ম উল্লেখ করা হয়েছে।এ কনটেন্টে পড়ে আশা করি আপনারা খুবই উপকৃত হবেন।ধন্যবাদ লেখককে এত সুন্দর একটি কনটেন্ট উপস্থাপন করার জন্য।

    Reply
  444. শিক্ষা একজন মানুষের জন্য অনেক বড় এক সম্পদ,মানুষের জানার এবং শিখার কোনো শেষ নেই,অনেই টাকার অভাবে ভালো বিশ্ববিদ্যালয়ের বা ভালো কোনে প্রতিষ্ঠানের যেতে পারে না,তাদের জন্য এই প্লাটফর্ম গুলো অনেক উপকারে আসবে

    Reply
  445. অনলাইনে পড়াশুনার মাধ্যমে দেশ বিদেশের উচ্চতর ডিগ্রির পাশাপাশি বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধি করা যায়। এই আর্টিকেলে অনলাইনে পড়াশোনার বেশ কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইটের নাম তুলে ধরা হলো।কনটেন্টি পড়ে আশা করি আপনারা খুবই উপকৃত হবেন।ধন্যবাদ লেখককে এত সুন্দর একটি কনটেন্ট উপস্থাপন করার জন্য।

    Reply
  446. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারে।

    সবাই শিখতে চায়।শিক্ষার বিকল্প নেই। কিন্তু এমন অনেক শিক্ষার্থী রয়েছে যারা টাকার অভাবে পেইড কোর্স করতে পারে না, তাদের জন্য ফ্রি কোর্সগুলো অনেক উপকারী।

    Reply
  447. বর্তমান সময় হচ্ছে ডিজিটাল সময়। প্রযুক্তি আমাদের হাতের মুঠোয়। সেই প্রযুক্তি আমাদের দিয়েছে অনন্য সুবিধা, অনলাইনে পড়াশোনার প্লাটফর্ম। এটি পড়াশোনা কে আমাদের হাতের মুঠোয় নিয়ে এসেছে।বিভিন্ন ওয়েবসাইটে গিয়ে আমরা আমাদের প্রয়োজন মত কোর্স করতে পারি। অনেক সময় বুঝতে পারি না, যে আমাদের প্রয়োজনিয় কোর্সটি আমরা কোন ওয়েবসাইট এ পাব। এই আরর্টিকেল এ অনলাইন এ পড়াশোনা করার বিভিন্ন ওয়েবসাইট এর বিবরন দেয়া হয়েছে। যা আমাদের পড়াশোনা কে সহজ করবে বলে আমি মনে করি।লেখক কে ধন্যবাদ এই সময় উপযোগী উপস্থাপনার জন্য।

    Reply
  448. অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ওয়েবসাইট (ফ্রি) নিয়ে লেখা আর্টিকেলটি সবার জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং শিক্ষার্থীদের জন্য সহায়ক।

    Reply
  449. জ্ঞান অর্জনের কোন বিকল্প নেই। তাইতো আমরা প্রতিষ্ঠানে শিক্ষা অর্জন করতে যাই,
    স্বপ্ন দেখি বিশ্বের সেরা বিদ্যাপীঠ গুলোতে শিক্ষা অর্জন করতে।
    অনেক ক্ষেত্রেই সুযোগ,সামর্থ ও সময়ের অভাবে তা সম্ভব হয় না।
    বিশ্বায়নের যুগে অনলাইন মাধ্যম আমাদের জন্য স্বপ্ন ছোঁয়ার সুযোগ আরো বেশি সহজলভ্য করে দিয়েছে !!!
    আর তা হলো,বিশ্বের সেরা ইউনিভার্সিটি গুলোর পক্ষ থেকে বিভিন্ন ফ্রি কোর্স চালু করা এবং নামমাত্র ফি এর মাধ্যমে সার্টিফিকেট প্রদান।
    বাংলাদেশীদের জন্য এরূপ দশটি সাইট সম্পর্কে জানতে এই কন্টেন্টটি নির্দেশিকারূপে কাজ করবে।আগ্ৰহী সকল শিক্ষার্থীদের এটি সংগ্ৰহে থাকা উচিৎ মনে করি।

    Reply
  450. বাংলাদেশে অনলাইন শিক্ষার জনপ্রিয়তা বাড়ছে এবং ১০ মিনিট স্কুল উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। হার্ভার্ড ইউনিভার্সিটি, এডএক্স, কোর্সেরা, গুগল ডিজিটাল গ্যারেজ, লিন্ডা, ইউডেমি, উসি বার্কলে, স্কিলশেয়ার, এমআইটি ওপেন কোর্সওয়্যার, খান একাডেমি, এবং টেড-এড প্ল্যাটফর্মগুলো বিনামূল্যে কোর্স ও সার্টিফিকেট প্রদান করে। এসব প্ল্যাটফর্মে ঘরে বসে একাডেমিক ও পেশাগত দক্ষতা অর্জন করা সম্ভব।

    Reply
  451. বর্তমান যুগ হল ডিজিটালের যুগ বা অনলাইনের যুগ। অনলাইন উন্মোচিত হওয়ার পর ছাত্র-ছাত্রীরা ঘরে বসে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ফ্রি তে বিভিন্ন ধরনের কোর্স করতে পারে। শেখার কোন শেষ নাই। শুধু ইচ্ছাশক্তি আর ধৈর্য থাকলে যে কোন কিছু করাই সম্ভব। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যার মাধ্যমে ঘরে বসে একাডেমিক শিক্ষা ছাড়াও নিজেদের চিন্তার জগত প্রসারিত করা যায়। নামিদামি কিছু বিশ্ববিদ্যালয় অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেট ও প্রদান করা হয়। যা যেকোনো চাকরির ক্ষেত্রে ব্যবহার করা যায়।হার্ভার্ড ইউনিভার্সিটি,, এডএক্্র ইউনিভার্সিটি, ডিউক ইউনিভার্সিটির মতো বড় বড় বিশ্ববিদ্যালয় গুলোর অনলাইন ভিত্তিক কোর্সের মাধ্যমে সহজে নিজের অভিজ্ঞতা বাড়ানো যায়। সেরা ১০ টি ওয়েবসাইট ফ্রি এ আর্টিকেলটি সম্পন্ন করার মাধ্যমে আরো জানা যাবে এবং জ্ঞান আরো প্রসারিত হবে।

    Reply
  452. বর্তমান সময় হচ্ছে ডিজিটাল সময়। প্রযুক্তি আমাদের হাতের মুঠোয়। বর্তমানে অনলাইনে জ্ঞান অর্জনের কোন বিকল্প নেই। বিশ্বায়নের যুগে অনলাইন মাধ্যম আমাদের জন্য স্বপ্ন ছোঁয়ার সুযোগ আরো বেশি সহজলভ্য করে দিয়েছে। অনলাইনে পড়াশুনার মাধ্যমে দেশ বিদেশের উচ্চতর ডিগ্রির পাশাপাশি বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধি করা যায়। এই আর্টিকেলটিতে এমন ১০ টি ওয়েবসাইট এর কথা খুব সুন্দর করে তুলে ধরা হয়েছে আলহামদুলিল্লাহ।

    Reply
  453. বর্তমানে অনলাইনে বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি শিক্ষা ব্যবস্থায় ও অনলাইনে অধ্যায়নের নানা সুযোগ তৈরি হয়েছে।বাংলাদেশে এখন অনলাইনে বিনামূল্যে শিক্ষার অনেক ওয়েবসাইট রয়েছে যা আমাদের জ্ঞানের প্রসারতা আরও বৃদ্ধি করতে সাহায্য করে। বিশ্বের বিভিন্ন ভালো ভালো ইউনিভার্সিটি গুলোও এখন বিভিন্ন বিষয়ের উপর ফ্রি ওয়েবসাইট চালু করেছে। অনলাইনে বিনামূল্যে ডিগ্রি অর্জন করা যায় যা এই কন্টেন্টি পড়ে জানতে পেরেছি। ধন্যবাদ লেখককে বিষয়টি সুন্দরভাবে কন্টেন্ট এ উপস্থাপন করার জন্য।

    Reply
  454. বিজ্ঞানের চমকপ্রদ আবিষ্কারের মধ্যে অন্যতম আবিষ্কার হল ইন্টারনেট। যার মাধ্যমে পুরো পৃথিবী এখন হাতের মুঠয়।শিক্ষাক্ষেত্রে এর অভাবনীয় উন্নয়ন চোখে দেখার মত।এখন অনলাইনের মাধ্যমে ঘরে বসেই আমরা আমাদের জ্ঞানকে পরিপূর্ন করতে পারি অনলাইনের বিভিন্ন শিক্ষামুলক প্লাটফরম থেকে যেমনঃএডেক্স,লিন্ডা,খান একাডেমী ।লেখক এই কন্টেন্টের মাধ্যমে এমন দশটি প্লাটফরম এর নাম ও কোর্স সমূহের বিষয়বস্তু খুব সুন্দরভাবে তুলে ধরেছেন। যেটা সুন্দর ও সময় উপযোগী কন্টেন্ট গুলর মধ্যে অন্যতম।

    Reply
  455. আধুনিকতার ছোঁয়ায় বিশ্বের সকল তথ্য যেমন আমরা ঘরে বসে জানতে তেমনি এই অনলাইন কে কাজে লাগিয়ে আমাদের শিক্ষার মানকে করতে পারি উন্নত।।পাঠ্য বই পড়ার পাশাপাশি আমাদের জন্য অনলাইনে বিভিন্ন শিক্ষা বিষয়ক কোর্স এর ব্যবস্থা রয়েছে।আমরা আমাদের অবসর সময়ে কাজে লাগিয়ে বিভিন্ন কোর্স করে বিশ্ব সম্পর্কে জানতে পারি। কিছু অনলাইন কোর্স এর ওয়েবসাইট রয়েছে যা আমাদের জন্য ফ্রী করে দেওয়া হয়েছে।

    Reply
  456. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। আমরা সকলেই প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই।কিন্তু সঠিক পথ জানা নেই। কন্টেন্টটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা রয়েছে।

    Reply
  457. অনলাইনে পড়াশোনা করা বর্তমানে একটি সাধারণ বিষয় হয়ে দাড়িয়েছে। কিন্তু এই পড়াশোনার জন্য ছাত্রদের তেমন কষ্ট করা লাগেনা। উপরন্তু সময়, খরচ, এবং কষ্ট সবকিছুরই লাঘব হয়। এটি খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। এখন সবাই ঘরে বসেই যেকোন লার্নিং সাইট থেকে সুবিধাজনক বিষয়ে পড়াশোনা করতে সক্ষম হচ্ছে।অনেকেই এই সাইটগুলো সম্পর্কে জানেননা। লেখককে অনেক ধন্যবাদ অনলাইনে পড়াশোনার সেরা সাইটগুলো নিয়ে আলোচনা করার জন্য।

    Reply
  458. বর্তমান ডিজিটাল যুগে অনলাইনে শিক্ষা অর্জনের গুরুত্বপূর্ণ নানান দিক উন্মোচিত হয়েছে। ছাত্রছত্রীদের কে যুগের সাথে তাল মিলিয়ে জ্ঞানার্জন শেখানো হচ্ছে।এতে করে ছাত্রছাত্রীরা অনেক উপকার পাচ্ছে তার সাথে অভিভাবকেরাও না জানা অনেক তথ্য সংগ্রহ করতে পারছে।
    বাংলাদেশে কিছু জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। উপরের আর্টিকেলে বাংলাদেশের সেরা ১০ টি ফ্রী ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে।লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  459. অসাধারণ! আর্টিকেলটি অত্যন্ত তথ্যবহুল এবং উপকারী। লেখক বাংলাদেশসহ বিশ্বের সেরা অনলাইন শিক্ষার ওয়েবসাইটগুলো চমৎকারভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  460. ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই অনেকে একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারে। অনলাইন শিক্ষা ব্যবস্থার কারনে ঘরে বসেই মানুষ আন্তর্জাতিক মানের শিক্ষা পাচ্ছে ও তার পাশাপাশি সার্টিফিকেটও পাচ্ছে। এছাড়াও বিভিন্ন ধরনের কারিকুলাম কোর্সও এখন এই অনলাইনের মাধ্যমে পাওয়া যায়। উক্ত কন্টেন্টে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ ফ্রি ওয়েবসাইটের কথা উল্লেখ করা হয়েছে।এই আর্টিকেলটি সম্পুর্ণ পড়ার মাধ্যমে আরো বিস্তারিত জানা যাবে যা অনেকেরই উপকারে আসবে।

    Reply
  461. শেখার কোন শেষ নেই। জ্ঞানপিপাসুদের জন্য বিশ্বের অনেক নামিদামি বিশ্ববিদ্যালয় অনলাইনে ফ্রি কোর্সের ব্যবস্থা করে থাকে।যার ফলশ্রুতিতে ঘরে বসেই সম্ভব হচ্ছে বিশ্বের নামি দামি বিশ্ববিদ্যালয়ের ক্লাস করা এবং সার্টিফিকেট অর্জন ও।এ আর্টিকেলটি আমাদেরকে সেরা ১০ টি অ্যাপ সম্পর্কে অবহিত করে এবং তা খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  462. অনলাইনে ফ্রি পড়াশুনা করার জন্য বাংলাদেশে অনেক জনপ্রিয় কয়েকটা ওয়েবসাইট আছে। যেটা এই কন্টেন্ট
    এ সুন্দর করে বর্নণা করা হয়েছে।

    Reply
  463. বর্তমানে ইন্টারনেটের (গুগল কিংবা ইউটিউবের) বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।
    বাংলাদেশে ১০ মিনিট স্কুল সহ আরো
    অনেক আন্তর্জাতিক অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম আছে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন। সেখানে আপনারা কোর্স শেষে সার্টিফিকেট ও পেয়ে যাবেন যা পরবর্তীতে চাকরি ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন।

    Reply
  464. অনলাইনে পড়াশোনা এখন খুবই জনপ্রিয় এবং কার্যকর একটি মাধ্যম হয়ে উঠেছে। ইন্টারনেটের সুবিধা ব্যবহার করে আপনি বিভিন্ন বিষয়ের উপর পড়াশোনা করতে পারেন, যা সময় ও স্থানের সীমাবদ্ধতা ছাড়াই সম্ভব। বিজনেস এন্ড ইকোনোমিকস, ভাষা ও সাহিত্য, গণিত, দর্শন ও ধর্ম, সামাজিক বিজ্ঞান, শিক্ষা ও প্রশিক্ষণসহ আরও অনেক বিষয়ে জ্ঞানার্জনের সুযোগ রয়েছে। অনলাইনে পড়াশোনা কার্যকর করতে উপরে উল্লেখিত কৌশলগুলো অনুসরণ করুন এবং আপনার পছন্দের প্ল্যাটফর্ম থেকে কোর্স নির্বাচন করুন। এতে করে আপনি নিজের জ্ঞান এবং দক্ষতা উন্নত করতে পারবেন।

    Reply
  465. বর্তমান যুগে অনলাইনে পড়াশোনা টা খুব বৃদ্ধি পেয়েছে আর এটা একটা ভালো দিকও কারন অনেক ছাত্র ছাত্রী যাতায়াত এর জন্য দূরবর্তী হওয়ার জন্য অনেকে অনেকের পছন্দ মতো জায়গায় পরতে পারে না,, অনলাইন এর এই যুগে দেশ থেকে বিদেশে বড় বড় ভার্সিটিতে পরার সুযোগ করে দিচ্ছে অনলাইন মাধ্যম,,,
    তাছাড়াও অনলাইনে বিভিন্ন ধরনের ইংলিশ কোর্সে বোর্ড পরীক্ষা গুলোর প্রিপারেশন প্রস্তুতি গুলো সুন্দর ভাবে বিভিন্ন অনলাইন পেজ গুলো নিতে পারছে শিক্ষার্থীরা খুব সহজে ঘরে বসে।।।
    কনটেন্ট টি তে অনলাইন এ পড়াশোনার ব্যাপারে খুব সুন্দর আলোচনা করা হয়েছে।।

    Reply
  466. কন্টেন্ট টি সমসাময়িক বিষয় নিয়ে যা অনলাইন জগতে পড়ালেখা আরো সহজ করতে সহায়তা করবে।

    Reply
  467. আমাদের সময় এখন খুব মূল্যবান।আর প্রযুক্তির কারণে বিশ্ব এখন হাতের মুঠোয় । অনলাইন প্লাটফর্ম কে লাগিয়ে অনেক বড় বড় অনলাইন প্রতিষ্ঠান থেকে আমরা আমাদের পছন্দের কোর্স করতে পারি , অনলাইন ভিত্তিক এই সব কোর্স আমাদের সময়ে যেমন বাঁচাবে তেমনি আমারা ঘরে বসেই পাবো বিশ্বসেরা পড়ালেখা করার সুযোগ।দেশে যেমন রয়েছে টেন মিনিটস স্কুল , বিদেশি রয়েছে এমাইটিওপেন কোর্সওয়্যার, ইউডেমি -ফ্রি সার্টিফিটেশন , হার্ভার্ড ইউনিভার্সিটি -ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স আরো অনেক ধরনের কোর্স রয়েছে যেগুলোর অনেকগুলো আবার সার্টিফিকেট প্রদান করে যা জীবনে অনেক কাজে লাগে । এই অনলাইন ভিত্তিক পড়ালেখা ও বিভিন্ন কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে পড়ে নিতে পারেন উপরের লেখাটি যাতে বিস্তারিত বলা আছে ।

    Reply
  468. বর্তমান ডিজিটাল যুগ।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষ্যযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।এই কন্টেন্ট এ পড়ালেখার বিভিন্ন ফ্রী অনলাইন কোর্সের সম্পর্কে বলা হয়েছে।যেগুলো আমাদের জন্য খুবই উপকারী। ধন্যবাদ লেখককে এতো যুগোপযোগী একটা কন্টেন্ট উপহার দেয়ার জন্য।

    Reply
  469. বর্তমান সময়ে অনলাইনে ক্লাস করে শিক্ষার্থীরা অনেক উপকার পাচ্ছে। তবে এখনো অনেকেরই এই সাইটগুলোর সাথে তেমন একটা পরিচয় নেই।এই কনটেন্ট এর মাধ্যমে আমরা বেশকিছু সাইটের এর সাথে পরিচিত হতে পারলাম।

    Reply
  470. শেখার কোন শেষ নেই । অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব। এই আর্টিকেলটিতে এমন দশটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলা হয়েছে যেখানে এই কোর্স করার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করা সম্ভব। ধন্যবাদ লেখক কে এত সুন্দর একটি কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  471. স্কুল, কলেজ, ভার্সিটি বা চাকরি; কর্মস্থল যাই হোক না কেনো; ব্যস্ত জীবনে স্কিল ডেভেলপমেন্টের জন্য সময় বের করে অফলাইনে কোর্স করাটা দুরুহ হয়ে পরেছে দিনদিন। এই আর্টিকেলে সবচেয়ে জনপ্রিয় এবং ডিমান্ডেবল অনলাইন কোর্সগুলোর ইনফরমেশন গুছিয়ে উপস্থাপন করা হয়েছে। চমৎকার ইনফরমেটিভ পোস্টের জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  472. আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান থেকে ডিগ্রি নিয়ে সাথে সার্টিফিকেট ও যদি ফ্রী তে পাওয়া যায় তাহলে তো সোনায় সোহাগা।অনেকেই জানেনা যে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মতো জায়গা থেকেও ফ্রী তে ট্রেনিং নেয়া সম্ভব। সাথে আন্তর্জাতিক মানের সার্টিফিকেট ও আছে।তাছাড়া ও অনেক প্রতিষ্ঠান থেকে ই সম্পুর্ন বিনামূল্যে বাড়াতে পারেন নিজের তথ্য প্রযুক্তি বিষয়ে জ্ঞান।এরকম কোর্স কোথায় পাবেন সেটা জানিয়েছেন লেখক তার এই লেখাটি তে। অনেক উপকার পেয়েছি,জেনেছি।

    Reply
  473. অনলাইনে পড়াশোনা করার জন্য উক্ত কন্টেন্ট টিতে শীর্ষস্থানীয় ১০টি ওয়েবসাইটের তালিকা দেওয়া হয়েছে, যেখানে বিভিন্ন বিষয়ের উপর মানসম্পন্ন ও বিনামূল্যে বা সাশ্রয়ী মূল্যে কোর্স পাওয়া যায়। Coursera, edX, এবং Khan Academy সহ এই প্ল্যাটফর্মগুলো শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের শিক্ষা সামগ্রী ও কোর্স সরবরাহ করে, যা তাদের দক্ষতা ও জ্ঞান বৃদ্ধিতে সহায়তা করে।এই ফ্রি অনলাইন কোর্সগুলোর মূল লক্ষ্য হল বিশ্বের যেকোনো প্রান্ত থেকেই সবার জন্য ওয়ার্ল্ড ক্লাস এডুকেশন নিশ্চিত করা।

    Reply
  474. বর্তমানে আমরা ঘরে বসে অনেক কিছু শিখতে পারি। আমরা ইচ্ছে করলে লেখাপড়াও শিখতে পারি অনলাইন এর মাধ্যমে। এখন অনেক বড়ো বড়ো ইউনিভার্সিটি গুলোও অনলাইনে অনেক কোর্স করিয়ে থাকেন এবং তারা সার্টিফিকেটও দিয়ে থাকেন যেটা আমরা চাকরি ক্ষেত্রে ব্যবহার করতে পারি। এছাড়াও আমরা গুগল ও ইউটিউবের মাধ্যমেও অনেক কিছু শিখতে পারি। এই কন্টেন্টটি পরলে অনলাইনের মাধ্যমে কোথায় কোথায় কি কি কোর্স গুলো করা যায় সব জানা যাবে। সকল কোর্স এর ইনফরমেশন এখানে দিয়ে দিছেন। অনেক উপকারী একটি কন্টেন্ট।

    Reply
  475. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।বর্তমানে অনলাইনে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ রয়েছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।এই কন্টেন্ট টিতে অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ টি ওয়েবসাইট আলোচনা করা হয়েছে যা অনেকের উপকারে আসবে।

    Reply
  476. অনলাইনে পড়াশুনার মাধ্যমে দেশ বিদেশের উচ্চতর ডিগ্রির পাশাপাশি বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধি করা যায়। এই আর্টিকেলে অনলাইনে পড়াশোনার বেশ কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইটের নাম তুলে ধরা হলো।

    Reply
  477. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিন দিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয় ,তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত । ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। অনলাইনে পড়াশোনা করার সেরা ১০ টি ওয়েবসাইট ( ফ্রি) সম্পর্কে আলোচনা করা হয়েছে এই কন্টেন্টে । অনেক উপকারী কনটেন্ট।

    Reply
  478. বর্তমান যুগে তথ্য প্রযুক্তির ব্যবহার দিন দিন বেড়েই চলছে। google এবং ইউটিউবের সাহায্যে আমরা তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে জ্ঞান অর্জন করতে পারি। জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয় তা হয়ে উঠে আরও উপভোগ্য এবং লক্ষ্য যুক্ত। ইন্টারনেটে এখন অসংখ্য কোর্স রয়েছে যেগুলার মাধ্যমে আমরা বাসায় বসে অধ্যায়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গণ্ডি পার করে নিজের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।কনটেন্টটি প্রত্যেকটা ছাত্রছাত্রী অবশ্যই পড়া উচিত।

    Reply
  479. পড়াশোনা জীবনের জন্য একটা গুরুত্বপূর্ণ বিষয় যা এখন ঘরে বসেই অনলাইনে করা সম্ভব। ইন্টারনেটে অনেক কোর্স আছে যার মাধ্যমে ঘরে বসেই পড়াশোনা করা যায়

    Reply
  480. বর্তমানে অনলাইনে জ্ঞান অর্জনের কোন বিকল্প নেই। বিশ্বায়নের যুগে অনলাইন মাধ্যম আমাদের জন্য স্বপ্ন ছোঁয়ার সুযোগ আরো বেশি সহজলভ্য করে দিয়েছে।প্রযুুক্তি মানুষের দ্বারপ্রন্তে যেখানে আগে মানুষকে খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করার জন্য দেশের বাইরে অর্থ ও সময় ব্যায় করে সার্টিফিকেট অর্জন করতে হতো সেখানে ঘরে বসে অনলাইনে ফ্রি কোর্স করে সার্টিফিকেট অর্জন এটা প্রযুক্তি উন্নয়ন ও অগ্রগতি ধারা। যা মানুষের জীবনকে করেছে তথ্য প্রযুক্তিময়। মানুষের ইচ্ছাশক্তি যেকোন স্বপ্ন পূরণের প্রেরণা।অর্থনৈতিক সামর্থ্য স্বপ্ন পূরণের অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার।বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। প্রযুক্তির অগ্রগতি এবং মানুষের কাছে এর প্রবেশযোগ্যতার সাথে, অনলাইন শিক্ষা, যা ই-লার্নিং নামেও পরিচিত।তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত।

    Reply
  481. বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই কোর্সেরাতে বর্তমানে বিনামূল্যে শেখা যাচ্ছে। বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের সাথে একজোট হয়ে প্রায় ১০০টির মত কোর্স নিজেদের সাইটে যুক্ত করেছে কোর্সেরা।

    Reply
  482. এতোগুলো মাধ্যম থেকে যে কোর্স করে আবার সার্টিফিকেটও পাওয়া যাবে তা লেখক অনেক সময় নিয়ে খুঁজে বের করেছেন, তাই লেখককে ধন্যবাদ।এ লেখাটি পড়ে সবারই উচিত নিজের পছন্দ মত যে কোন একটা কোর্স করা যা তার জীবনে কাজে লাগাবে।

    Reply
  483. অনেকেই আছেন যারা কাজের ফাঁকে ফাঁকে নিজেকে উন্নত বিশ্বের সাথে খাপ খাওয়ানোর জন্য আরো পড়াশোনা করতে চান, কিন্তু সময় তাদের জন্য বাঁধা হয়ে দাঁড়ায়। তাদের জন্য এই আর্টিকেলটি, যারা ঘরে বসেই অনলাইনে বিভিন্ন কোর্স করে নিজেকে আরো কনফিডেন্ট প্রমাণ করতে পারেন। সেইসব ওয়েবসাইটের বিবরণই এই আর্টিকেলে আছে।

    Reply
  484. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।পোস্টে চলুন জেনে নেওয়া যাক আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।

    Reply
  485. বর্তমানে অনলাইন ভিত্তিক পড়াশোনার জন্য অনেক ভালো ভালো ওয়েবসাইট রয়েছে,যেখানে নির্দিষ্ট বিষয়ে পড়াশোনার পাশাপাশি পরীক্ষা দেওয়া যায়, সার্টিফিকেট ও নেওয়া যায়।এমনই কিছু ওয়েবসাইট নিয়ে উল্লিখিত কনটেন্টটিতে আলোচনা করা হয়েছে, যা শিক্ষার্থীদের জন্য উপকারি হবে বলে মনে করছি।

    Reply
  486. অনলাইনে পড়াশোনা করার জন্য উক্ত কন্টেন্ট টিতে শীর্ষস্থানীয় ১০টি ওয়েবসাইটের তালিকা দেওয়া হয়েছে, যেখানে বিভিন্ন বিষয়ের উপর মানসম্পন্ন ও বিনামূল্যে বা সাশ্রয়ী মূল্যে কোর্স পাওয়া যায়। Coursera, edX, এবং Khan Academy সহ এই প্ল্যাটফর্মগুলো শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের শিক্ষা সামগ্রী ও কোর্স সরবরাহ করে, যা তাদের দক্ষতা ও জ্ঞান বৃদ্ধিতে সহায়তা করে

    Reply
  487. বর্তমান ডিজিটাল যুগে প্রযুক্তি আমাদের জীবনকে করেছে সহজলভ্য ও গতিময়।যার সুবাদে বিশ্ব এখন আমাদের হাতের মুঠোয়। বিশ্বায়নের এই যুগে অনলাইন জ্ঞান অর্জনের কোন বিকল্প নেই। প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনেক বড় বড় অনলাইন প্রতিষ্ঠান থেকে আমরা আমাদের পছন্দের কোর্স করতে পারি।অনলাইন শিক্ষা ব্যবস্থার অগ্রগতির কারনে ঘরে বসেই মানুষ আন্তর্জাতিক মানের শিক্ষা ও তার পাশাপাশি সার্টিফিকেটও পাচ্ছে। যেমন -হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স, এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স,এমআইটি ওপেন কোর্সওয়্যার,টেড-এড কোর্সেস ইত্যাদি কোর্সের মতো সেরা ১০ ফ্রি ওয়েবসাইটের কথা উল্লেখ করে কন্টেন্টটি সাজানো হয়েছে। আশা করি তথ্যবহুল এই কন্টেন্টটি পড়ে সবাই উপকৃত হবে ইন্শা-আল্লহ।

    Reply
  488. এই ইন্টারনেটের যুগে এখন ঘরে বসেই নিজের মত করে যেকোন বিষয় জানা যায় বা শিখা যায়। একাডেমিক শিক্ষার পাশাপাশি রয়েছে হাজারো কোর্স -কিছু পেইড আবার কিছু ফ্রি। এসব কোর্সের মাধ্যমে মানুষ বিভিন্ন বিষয় সর্ম্পকে দ্রুত জ্ঞান অর্জন করতে পারে। সাথে নিজের স্কিল ডেভেলপও করতে পারে যা তাকে পরবর্তীতে চাকরিজীবন বা অন্য কোথাও সাহায্য করতে পারে। তাছাড়া অনেক কোর্স আছে যা সম্পন্ন করে সার্টিফিকেটও পাওয়া যায়। আজকাল বহু অনলাইন প্ল্যাটফর্মের প্রচলন হয়েছে যেখানে বিনামূল্যে অনেক কোর্স করানো হয়। এই আর্টিকেলটিতে বেছে বেছে সেইরকমই কিছু ফ্রি ওয়েবসাইটের কথা তুলে ধরা হয়েছে যা পড়াশোনার জন্য সেরা। এই লেখা পড়ে অনেকেই উপকৃত হবে ইন শা আল্লাহ।

    Reply
  489. প্রযুক্তির অগ্রগতির কারণে শিক্ষা খাত দ্রুত বিকশিত হচ্ছে এবং এর ফলশ্রুতিতে হার্ভার্ড ইউনিভার্সিটি ফ্রি অনলাইন কোর্স,অ্যাডেক্স,কোর্সেরা,ইউসি বার্কলি,ইউডেমি, খান একাডেমি প্রভৃতি প্ল্যাটফর্ম থেকে অনলাইন ডিগ্রী অর্জনের সহজলভ্যতা বৃদ্ধি পেয়েছে । তাদের অনলাইন ফ্রি সার্টিফিকেশন এবং অন্যান্য সেবা সম্পূর্ণ বিনামূল্যে বা সামান্য কিছু ফি এর বিনিময়ে অর্জন করা সম্ভবপর হচ্ছে।

    Reply
  490. ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের বিনামূল্যের অনলাইন কোর্স করে সার্টিফিকেটসহ চাকরির সুযোগ বাড়ানো সম্ভব, যা চিন্তার জগৎ প্রসারিত করতে সহায়তা করে। আশা করি লেখকের তথ্যবহুল এই কন্টেন্টটি পড়ে সবাই উপকৃত হবে ইনশাআল্লাহ।

    Reply
  491. শিক্ষার কোন বিকল্প নেই।
    উচ্চশিক্ষা অর্জনের পর ভালো একটি কোর্স চাকরির ক্ষেত্রে যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করবে। আর এই কোর্স গুলো যদি অনলাইনে করা যায় তাহলে চাকরির পাশাপাশি করা যায় যা অনেকের অনেক উপকারে আসছে। এই আর্টিকেলটি আমার অনেক কাজে আসবে, ইনশাআল্লাহ। ধন্যবাদ লেখককে।

    Reply
  492. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত।এই আর্টিকেলে সবচেয়ে জনপ্রিয় এবং ডিমান্ডেবল অনলাইন কোর্সগুলোর ইনফরমেশন গুছিয়ে উপস্থাপন করা হয়েছে। চমৎকার ইনফরমেটিভ পোস্টের জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  493. দিন দিন অনলাইনে ক্লাস বা কোর্সের দিকে মানুষ বেশি ঝুঁকে পড়ছে নিজেদের সুবিধার।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।লেখকের অসংখ্য ধন্যবাদ এরকম একটি উপকারী আর্টিকেল আপডেট দেওয়ার জন্য।

    Reply
  494. বর্তমানে প্রযুক্তির যুগে একজন ব্যক্তির পক্ষে অনলাইনের সাহায্যে বিশ্বের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তের যে কোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে বিনামূল্যে অথবা স্বল্পমূল্যে বিভিন্ন কোর্স করে একদিকে যেমন যেকোন কাজে দক্ষতা অর্জন করা যায়, তেমনভাবে অপরদিকে জ্ঞানের পরিসীমাও বৃদ্ধি করা যায়। উক্ত কন্টেন্টিতে এমন ১০টি ওয়েবসাইট সম্পর্কে সুন্দর ও সাবলীলভাবে আলোচনা করা হয়েছে,যাদের মাধ্যমে যেকোন ব্যক্তি বিনামূল্যে অথবা সাশ্রয়ীমূল্যে বিভিন্ন কোর্স সম্পাদনের মাধ্যমে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে পারবে।

    Reply
  495. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।উক্ত আর্টিকেলটিতে ১০টি ফ্রি ওয়েবসাইট সম্পর্কে অনেক সুস্পষ্ট ধারণা দেওয়া হয়েছে,যার মাধ্যমে আমরা জ্ঞান অর্জন করতে পারি। লেখককে জানায়, অসংখ্য ধন্যবাদ।

    Reply
  496. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, আমরা নীচে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছি।

    গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। এই বিষয়ে আরো বিস্তারিত আলোচনা করা হয়েছে এই কনটেন্টে।

    Reply
  497. মানুষের জ্ঞান এখন শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষার মধ্যে সীমাবদ্ধ নেই।ঘরে বসেই আমরা অনলাইনের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে কোর্স সম্পূর্ণ করে নিজের যোগ্যতা অর্জন করতে পারি।তন্মধ্যে এরুপ ১০ টি জনপ্রিয় ওয়েবসাইট সম্পর্কে বিস্তরিত জানতে পেরে উপকৃত হয়েছি।

    Reply
  498. শিক্ষার কোনো বয়স নেই। শিক্ষার আলোই পাড়ে একটি দেশ একটি জাতিকে নিরক্ষরতার অন্ধকার হতে মুক্তি দিতে। জ্ঞান অর্জন করার জন্য আজকাল নানরকম বই রয়েছে তাছাড়া ও রয়েছে অনলাইন নানরকম ওয়েবসাইট। এই দশটি ওয়েবসাইট অনলাইন ভিত্তিক জ্ঞান অর্জনে অত্যন্ত উপকারি।

    Reply
  499. বর্তমানে ঘরে বসেই অনলাইনে সব কিছু করাই সম্ভব। তার মধ্যে অনলাইনে পড়াশোনা শিক্ষার্থীদের জন্য খুব উপকারী একটা মাধ্যম।এর মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই নিজের ঘরে বসে পড়াশোনা করতে পারে। এর জন্য অনেক ওয়েবসাইট রয়েছে।তার মধ্যে ১০ টি ওয়েবসাইটের কথা এখানে আলোচনা করা হয়েছে। এই কন্টেন্টের মাধ্যমে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে।

    Reply
  500. শিক্ষার আলোই পাড়ে একটি দেশ একটি জাতিকে নিরক্ষরতার অন্ধকার হতে মুক্তি দিতে।
    বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, আমরা নীচে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছি। লেখক অনেক ধন্যবাদ।এমন গুরুত্ব বিষয় তুলে ধরার জন্য।

    Reply
  501. আমরা যারা ফ্রিতে অনলাইনেই জ্ঞান অর্জন করতে চাই তাদের জন্য বেস্ট একটি কনটেন্ট এটি।ধন্যবাদ লেখক কে এতগুলো অনলাইন কোর্সের বর্ণনা দেওয়ার জন্য! আশা করছি যারা শিক্ষার্থী বন্ধু আছে তারা এই কোর্সগুলিতে অংশগ্রহণ করে উপকৃত হবে !

    Reply
  502. যারা ঘরে বসেই অনলাইন এ নিজের দক্ষতা বৃদ্ধি করতে চান তাদের জন্য এই ওয়েবসাইট গুলো জানা খুবই প্রয়োজন |

    Reply
  503. মাশাআল্লাহ, এই কনটেন্টটির মাধ্যমে আমরা অনলাইনে পড়াশুনার জন্য জনপ্রিয় ওয়েবসাইট সম্পর্কে জানতে পেরেছি। প্রযুক্তির বদৌলতে বর্তমানে ঘরে বসেই বিশ্বের সেরা নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ রয়েছে এবং তার অনেক গুলোই বিনামূল্যে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। গুগল, ইউটিউব ছাড়াও সেরা ১০টি ফ্রী অনলাইন সাইট আছে যেখান থেকে শিক্ষা নিয়ে উচ্চ শিক্ষা অর্জন করা সম্ভব।
    ধন্যবাদ লেখক কে এমন সুন্দর একটি কন্টেন্ট লেখার জন্য। এই কনটেন্টটির মাধ্যমে সকলে অনেক উপকৃত হবে।

    Reply
  504. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট আছে যেখানে ফ্রি কোর্স করে জ্ঞান অর্জন করা যায়। এই কনটেন্ট এ লেখক ১০টি অনলাইন প্লাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য দিয়েছেন। যেমন- হার্ভার্ড ইউনিভার্সিটি , লিনডা, ইউডমী,খান একাডেমী, কোর্সেরা। মজার ব্যাপার হচ্ছে , বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয় দারা পরিচালিত অধিকাংশ কোর্স ই বিনামূল্যে কোর্স করা যাচ্ছে , সার্টিফিকেট পাওয়া যায় যা চাকরি ক্ষেত্রে ব্যবহার করা যাচ্ছে। তথ্য সমৃদ্ধ এই কনটেন্ট এর লেখককে ধন্যবাদ জানাচ্ছি।

    Reply
  505. জ্ঞান প্রসারিত করার একমাত্র মাধ্যম শিক্ষা। সেই জন্য আমাদেরকে অনেকগুলো লেখকের বই পড়তে হয়। ওই সকল বই সংগ্রহ করা সময় এবং অর্থের প্রয়োজন। তাই বর্তমানে তথ্যপ্রযুক্তির যুগে ঘরে বসেই বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করা সম্ভব হচ্ছে। । বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে শেখা যাচ্ছে।বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। এই আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করা জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  506. বর্তমান যুগ হলো প্রযুক্তি নির্ভর যুগ বা অনলাইনের যুগ, এক কথায় ডিজিটাল যুগ। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তাহলে তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষ্যযুক্ত। এই ডিজিটাল যুগে পড়াশোনা করা বা শিখার জন্য শুধু প্রিন্টেড বইয়ের জন্য অপেক্ষা করতে হয় না। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। এই কন্টেন্টটিতে লেখক বাংলাদেশেসহ বিশ্বের জনপ্রিয় ও শীর্ষস্থানীয় ১০টি অনলাইন শিক্ষার ওয়েবসাইটের তালিকাসহ এ সম্পর্কে আলোচনা করেছেন, যেগুলো অধ্যয়নের মাধ্যমে আমরা ঘরে বসেই একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    Reply
    • অনলাইন প্লাটফর্ম বতর্মানে খুবই জনপ্রিয়। গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত।
      এই কনটেন্টটিতে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।
      লেখককে ধন্যবাদ এতো সুন্দর করে প্রতিটা বিষয় বুঝিয়ে উপস্থাপন করার জন্য।

      Reply
  507. বর্তমান ডিজিটাল যুগে এসে ঘরে বসে খুব সহজেই অনলাইনের মাধ্যমে জ্ঞান অর্জন করা সম্ভব হয়। উপরের কন্টেন্টিতে অনলাইনে পড়াশোনা করার ১০টি ওয়েবসাইট সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে যা সত্যিই সময়োপযোগী।

    Reply
  508. অনলাইনে পড়াশোনা করার সেরা ১০টি ফ্রি ওয়েবসাইটের মধ্যে রয়েছে Coursera, edX, Khan Academy, Udemy, MIT OpenCourseWare, Codecademy, Duolingo, FutureLearn, OpenLearn, এবং Alison। এই ওয়েবসাইটগুলোতে বিভিন্ন বিষয়ে কোর্স, টিউটোরিয়াল এবং শিক্ষামূলক উপকরণ পাওয়া যায় যা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত উপযোগী। Coursera ও edX বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ের কোর্স অফার করে, Khan Academy স্কুল পর্যায়ের শিক্ষার জন্য উপযুক্ত, এবং Codecademy প্রোগ্রামিং শেখার জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম। এছাড়াও কনটেন্টটি পড়লে আরও আন্তর্জাতিক অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্বন্ধে জানতে পারা যাবে।

    Reply
  509. অনলাইনে থেকে পড়ালেখা ও নিজের দক্ষতা বৃদ্ধি করতে চান?তাহলে এই কনটেন্টটি আপনার জন্য।এই কনটেন্ট এ লেখক অনলাইনে পড়াশোনা করার জন্যে ফ্রী ওয়েবসাইট ও ফ্রী কোর্স সম্পর্কে আলোচনা করেছেন।যা পড়ে যে কেউ পড়াশোনা করার জন্যে ফ্রী ওয়েবসাইট ও কোর্সের সন্ধান পাবে।

    Reply
  510. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।
    Thanks for brilliant content👌

    Reply
  511. প্রযুক্তি নির্ভর এই যুগে অনলাইন মানুষের জীবন যাত্রাকে অনেক সহজ করে দিয়েছে।অনলাইনে পড়াশোনা করার জন্য বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন কোর্স করার সুযোগ পাচ্ছি।
    অনলাইনে পড়াশোনার জন্য এই আর্টিকেলে ১০ টি ফ্রি ওয়েবসাইট নিয়ে আলোচনা করা হয়েছে যেগুলোর মাধ্যমে কোন কোন বিশ্ববিদ্যালয়ে কি কি ফ্রী কোর্স রয়েছে তা জানা যায়।

    Reply
  512. বর্তমানে প্রযুক্তির যুগে একজন ব্যক্তির পক্ষে অনলাইনের সাহায্যে বিশ্বের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তের যে কোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে বিনামূল্যে অথবা স্বল্পমূল্যে বিভিন্ন কোর্স করে একদিকে যেমন যেকোন কাজে দক্ষতা অর্জন করা যায়, তেমনভাবে অপরদিকে জ্ঞানের পরিসীমাও বৃদ্ধি করা যায়। উক্ত কন্টেন্টিতে এমন ১০টি ওয়েবসাইট সম্পর্কে সুন্দর ও সাবলীলভাবে আলোচনা করা হয়েছে,যাদের মাধ্যমে যেকোন ব্যক্তি বিনামূল্যে অথবা সাশ্রয়ীমূল্যে বিভিন্ন কোর্স সম্পাদনের মাধ্যমে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে পারবে।এছাড়াও কনটেন্টটি পড়লে আরও আন্তর্জাতিক অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্বন্ধে জানতে পারা যাবে।

    Reply
  513. বাংলাদেশে বেশ কিছু অনলাইন শিক্ষার স্বনামধন্য ওয়েবসাইট রয়েছে। গুগল কিংবা ইউটিউবের মাধ্যমে আমাদের জ্ঞান অর্জনের সুযোগ প্রতিনিয়ত বাড়ছে। জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হলে, তা হয়ে উঠে আরো উপভোগ্য । ইন্টারনেটে এমন অনেক কোর্স রয়েছে, যেগুলোর মাধ্যমে ঘরে বসেই আমরা পড়ালেখা করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    Reply
  514. আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য তুলে ধরা হয়েছে।আর্টিকেলটি পড়ে আমি ও অনেক কিছু জানতে পেরেছি। শিক্ষার্থীদের জন্য এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ।

    Reply
  515. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিন দিন বেড়েই চলছে। ইনটারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেখানে আপনি বিনামুল্যে কোর্স করে সার্টিফিকেট অর্জন করতে পারবেন এ কন্টেন্টটিতে সেরা ১০টি ওয়েবসাইটের তালিকা দেওয়া হয়েছে। এদের লক্ষ্য উদ্দেশ্য হলো বিশ্বের যে কোন প্রান্ত থেকেই সবার জন্য ওয়াল্ড ক্লাস এডুকেশন নিশ্চিত করা।
    এত সুন্দর একটা উপহার দেওয়ার জন্য লেখকদের অনেক অনেক,
    ধন্যবাদ।

    Reply
  516. জ্ঞানার্জন করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রিক না হয়ে বিভিন্ন অনলাইন কোর্স করে নিজের জ্ঞানের পরিধি বাড়ানো সম্ভব। উপরোক্ত কনটেন্টে লেখক এমনই ১০টি জনপ্রিয় ওয়েবসাইটের নাম উল্লেখ করে দিয়েছেন যেখানে জ্ঞানার্জনের পাশাপাশি সার্টিফিকেট পাওয়ারও সুবিধা আছে।
    ধন্যবাদ লেখককে বিষয়টি তুলে ধরার জন্য।

    Reply
  517. আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন গুগল কিংবা ইউটিউবের বদৌলতে বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।এই আর্টিকেলে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করেছেন।তাই এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  518. বর্তমান যুগ অনলাইনের যুগ। লেখক কনটেন্টটিতে কার্যকরী ১০ টি অনলাইন শিক্ষা প্লাটফর্ম তুলে ধরেছেন যা শিক্ষার্থীদের উপকারে আসবে।
    ধন্যবাদ, লেখককে।

    Reply
  519. এমন ওয়েবসাইট অনেক ক্ষেত্রে অনেক প্রয়োজন হয়৷ স্কুল কলেজে এর প্রয়োজনীয়তা খুব বেশি না হলেও ভার্সিটিতে এসাইনমেন্ট প্রেজেন্টেশন এর জন্য অনেক প্রয়োজন হয়।

    Reply
  520. নতুন প্রযুক্তির উদ্ভাবন এবং ইন্টারনেট সুবিধার কারণে শ্রেণিকক্ষের বিকল্প হিসেবে অনলাইন প্ল্যাটফর্ম যেন বিশ্বব্যাপী শিক্ষার্থীদের জন্য আশীর্বাদ হয়ে এসেছে। ক্যারিয়ারে নতুন নতুন দক্ষতা অর্জন থেকে শখ পূরণ; সব ক্ষেত্রেই বিশেষজ্ঞদের কাছ থেকে শেখার বিষয়টি অনেক সহজ করে দিয়েছে অনলাইন প্ল্যাটফর্মের বিভিন্ন কোর্স।

    বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। যেহেতু আমরা আপনাকে প্রযুক্তির এই বিস্ময়কর বিভাগের অংশ হতে চাই, আমরা নীচে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছি।
    এই আর্টিকেলটিতে লেখক বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছেন। লেখককে ধন্যবাদ ।

    Reply
  521. বর্তমান যুগ আধুনিকতার যুগ।বাংলাদেশেও নিউ কারিকুলয়াম ইন্ট্রডিউস করা হয়েছে,যেখানে ইন্টারনেটের ভূমিকা অনেক।শিক্ষার্থীরা ইন্টারনেট থেকে ইনফরমেশন কালেক্ট করে এখন পড়াশোনা করে।কিন্তু মাঝেমধ্যে তারা কিছু বুঝবার জন্য ইউনিক ইনফরমেশন কালেক্ট করার জন্য ফ্রী কোন ওয়েবসাইট খুজে পায় না।এই কন্টেন্টে কতগুলো ফ্রী এডুকেশনাল ওয়েবসাইটের নাম দেয়া আছে যা শিক্ষার্থীদের কাজে লাগবে।সেজন্য লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  522. বাংলাদেশে ১০ মিনিট স্কুল একটি শীর্ষস্থানীয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম, যা অনেক ভালো কাজ করছে। গুগল ও ইউটিউবের পাশাপাশি অন্যান্য আন্তর্জাতিক প্ল্যাটফর্মে বিনামূল্যে বিষয়ভিত্তিক কোর্স করে ঘরে বসেই একাডেমিক জ্ঞানের প্রসার ঘটানো যায়।

    Reply
  523. বিশ্বায়নের এই যুগে অনলাইনের মাধ্যমে খুব সহজেই বিশ্বের যেকোনো প্রান্ত থেকে বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করা যায়।
    অনলাইনের মাধ্যমে ঘরে বসেই আমরা পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন কোর্স করার সুযোগ পাচ্ছি।
    অনলাইনে পড়াশোনার জন্য এই আর্টিকেলে ১০ টি ফ্রি ওয়েবসাইট নিয়ে আলোচনা করা হয়েছে।

    Reply
  524. 👉গুগল কিংবা ইউটিউবের কল্যাণে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিন-দিন বেড়েই চলেছে।
    ✅ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    ⏩উল্লিখিত অনলাইন লার্নিং প্লাটফর্মগুলো আপনার স্কিল বাড়াতে সহায়তা করবে।বিস্তারিত জানতে পড়ুন এই চমৎকার আর্টিকেল।

    1. হার্ভার্ড ইউনিভার্সিটি – ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স

    2. এডএক্স-কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স
    ডিউক ইউনিভার্সিটি, স্ট্যান্ডফোর্ড

    3. গুগল ডিজিটাল গ্যারেজ ফ্রি অনলাইন কোর্স

    4. লিন্ডা – লিংকডইন লার্নিং ফ্রি কোর্স
    লিংকডইন লার্নিং বা লিন্ডা ডটকম

    5. ইউডেমি – ফ্রি সার্টিফিকেশন্স
    ৩০০০ এর অধিক অপশন নিয়ে

    6. উসি বার্কলে – ফ্রি সার্টিফিকেশন

    7. বোনাস: স্কিলশেয়ার – ফ্রি ক্রিয়েটিভিটি ক্লাস অনলাইন

    8. এমআইটি ওপেন কোর্সওয়্যার

    9. খান একাডেমি – ফ্রি অনলাইন কোর্সেস

    10. টেড-এড কোর্সেস
    টেড টক কিংবা অন্য কোনো কারণে হয়ত

    11. কোর্সেরা – ফ্রি ইউনিভার্সিটি কোর্স

    লেখক-কে অসংখ্য ধন্যবাদ।✨

    Reply
  525. বর্তমান সময়ে অনলাইন প্রযুক্তির মাধ্যমে সবকিছুই অনেকটা হাতের কাছে পাওয়া যাচ্ছে সেটা ক্ষেত্র প্রযুক্তির কল্যাণে অনেক সহজ উপায়ে পড়াশোনা করা যাচ্ছে অনলাইন শিক্ষক প্রতিষ্ঠান রয়েছে যেখান থেকে অনলাইন ভিত্তিক পড়াশোনার মাধ্যমে আপনারা পড়াশোনার মান কয়েকগুন বানানো সম্ভব উল্লেখিত পোস্টে এমন কয়েকটি অনলাইন থেকে ওয়েবসাইট তুলে ধরা হয়েছে চলো খুব উপকারী।

    Reply
  526. বর্তমানে শিক্ষার একটি অনলাইন প্লাটফর্ম রয়েছে, প্রযুক্তির বদদৌলাতে আজ বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয় কোর্স করার সুযোগ রয়েছে সম্পূর্ণ বিনামূল্য। আর এই কোর্সগুলো করে জ্ঞানের প্রসারতা বৃদ্ধি করা যায়।এখানে লেখক চমৎকার ভাবে ১০ টি অনলাইন ফ্রী ওয়েবসাইট নিয়ে সুন্দর আলোচনা করেছে।ধন্যবাদ লেখককে

    Reply
  527. বর্তমান ডিজিটাল যুগে, অনলাইনে পড়াশোনা করার সুযোগ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। অনলাইন শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের সময় এবং স্থানের বাধা ছাড়াই বিশ্বমানের শিক্ষার সুবিধা নিতে পারছে। বিভিন্ন বিষয় ও স্তরের কোর্সসমূহ বিনামূল্যে উপলব্ধ হওয়ার কারণে, শিক্ষা এখন আরও সুলভ এবং সুবিধাজনক হয়ে উঠেছে। লেখক কে অসংখ্য ধন্যবাদ অনলাইনে পড়াশোনা করার জন্য এই ওয়েবসাইটগুলো আলোচনাতে আনার জন্য যা শিক্ষার্থীদের জন্য সেরা সুযোগ প্রদান করে। এতে করে তারা নিজেদের সময় এবং সুবিধা অনুযায়ী শিখতে পারবে এবং নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে পারবে।

    Reply
  528. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন কিছু ফ্রি কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি ও নিজের দক্ষতাকে বাড়াতে পারি।ধন‍্যবাদ লেখককে,ফ্রি কোর্সগুলো সম্পর্কে ধারনা দেওয়ার জন্য।

    Reply
  529. গুগল আর ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা জ্ঞানের প্রসার ঘটাতে পারি। বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে। এই কনটেন্টটিতে আন্তর্জাতিক ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।ধন্যবাদ লেখককে এতো গুরুত্বপূর্ণ লেখার জন্য।

    Reply

    Reply
  530. কথায় বলে শিক্ষার কোনো বয়স নেই আর জানার কোনো শেষ নেই।যে যত বই পড়ে তার জ্ঞান তত বাড়ে।অনেকে হয়তো পছন্দের সকল বই কিনে পড়তে পারেনা আর্থিক সমস্যার জন্য।তবে বর্তমান অনলাইনের যুগে সেটা আর কোনো বাধা নয়।অনলাইনে অনেক মাধ্যমে বই পড়া যায়।যেটা সম্পর্কে এই কন্টেন্ট এ খুব সুন্দর ভাবে বুঝিয়ে বলা হয়েছে যা সবার অনেক উপকারে আসবে।

    Reply
  531. মাশাআল্লাহ, খুব উপকারী একটি কন্টেন্ট। এই কন্টেন্ট টি পড়ে অনেক তথ্য জানতে পারলাম যা পরবর্তীতে কাজে আসবে ইনশাআল্লাহ।লেখক কে অত্যন্ত ধন্যবাদ এমন কন্টেন্ট উপস্থাপন করার জন্য।

    Reply
  532. অনলাইনে ফ্রি পড়াশোনা করার বেশ কিছু মাধ্যম রয়েছে যা শিক্ষা গ্রহণকে আরও সহজতর করে দিয়েছে। এমনকি নির্দিষ্ট কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করা হয় অনেক সাইটে যা পেশাগত জীবনেও কাজে লাগতে পারে। এই কন্টেন্টটিতে পড়াশোনা করা যাবে এমন ফ্রি ওয়েবসাইট নিয়ে আলোচনা করা হয়েছে।

    Reply
  533. অনলাইনে ফ্রি পড়াশোনা করার বেশ কিছু মাধ্যম রয়েছে যা শিক্ষা গ্রহণকে আরও সহজতর করে দিয়েছে। এমনকি এসব সাইট থেকে নির্দিষ্ট কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করা হয় যা পেশাগত জীবনেও কাজে লাগতে পারে। এই কন্টেন্টটিতে তেমন কিছু ফ্রি ওয়েবসাইট নিয়ে আলোচনা করা হয়েছে।

    Reply
  534. অনেকেই হয়তো এসব ফ্রি এডুকেশনাল ওয়েবসাইট গুলোর বিষয়ে জানেনা, তাদের জন্য এই কনটেন্টটি অনেক কাজে আসবে।

    Reply
  535. বর্তমান বিশ্বায়নের এ যুগে অনলাইনে পড়াশোনার বিকল্প কিছু নেই।করনা পরবর্তী প্রজন্ম তো প্রায় অনলাইন দুনিয়া সবক্ষেত্রেই দাপিয়ে বেড়াচ্ছে। আমাদের দেশে টেন মিনিট স্কুল অনলাইন শিক্ষা প্লাটফর্মে যেমন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে তেমনি বিশ্বের অন্যান্য দেশে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়,লিংকডিন,এডএক্স বিভিন্ন প্লাটফর্ম অনলাইন শিক্ষা কে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়।

    Reply
  536. বর্তমান প্রযুক্তি আমাদের ঘরে বসেই নামকরা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার সুযোগ করে দিয়েছে। বিশ্বসেরা কিছু বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক কোর্স করার পর সার্টিফিকেট প্রদান করা হয় যেটা আমরা চাকরি খুঁজা কালীন বা চাকরির জন্য ব্যবহার করতে পারবো। অনলাইন থেকে ঘরে বসেই আমরা পৃথিবীর যেকোন প্রান্ত থেকে যেকোনো কিছু শিখতে পারি শিখা সম্ভব হয়ে উঠেছে। বর্তমান সময়ে অনলাইনে ঘরে বসে অনেক কোর্স করে স্বাবলম্বী হওয়া যায়।এই আর্টিকেলটিতে লেখক বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করছেন। লেখককে ধন্যবাদ ।

    Reply
    • বর্তমান প্রযুক্তির এ যুগে অনলাইনে আর্নিং করার পাশাপাশি লার্নিং ও করা যায়।গুগল ও ইউটিউব এর মাধ্যমে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিন দিন বেড়ে চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয় তা হয়ে ওঠে সকলের নিকট উপভোগ্য ও লক্ষ্য যুক্ত। বাংলাদেশে এমন অনেকে অনলাইন ভিত্তিক ওয়েবসাইট রয়েছে।লেখক এখানে দশটি সেরা আন্তর্জাতিক লার্নিং প্লাটফর্ম সম্পর্কে আলোচনা করেছেন যেখানে আপনি বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন। এসব প্লাটফর্মে অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

      Reply
  537. বর্তমান যুগ ডিজিটাল যুগ প্রযুক্তি নির্ভর যুগ বা অনলাইনের যুগ । এ যুগে পড়াশোনা করা বা শিখার জন্য প্রিন্টেড বইয়ের জন্য অপেক্ষা করতে হয় না। পড়াশোনা করা বা শিখার জন্য অনলাইন ভিত্তিক বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেখানে পড়াশোনা করা বা শিখা যায়। বাংলাদেশেও অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে যেখানে থেকে আমরা পড়াশোনা করতে বা শিখতে পারি।
    অনেকেই হয়তো এসব ফ্রি এডুকেশনাল ওয়েবসাইট গুলোর বিষয়ে জানেনা, তাদের জন্য এই কনটেন্টটি অনেক কাজে আসবে।
    লেখক কে অত্যন্ত ধন্যবাদ এমন কন্টেন্ট উপস্থাপন করার জন্য।

    Reply
  538. বর্তমান এই যুগে আমরা অনলাইন নির্ভর।বিশ্বের অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ দ্বারা পরিচালিত অধিকাংশ কোর্সগুলোই বর্তমানে অনলাইনে বিনামূল্যে শেখা যাচ্ছে।এই আর্টিকেলটিতে বিভিন্ন বিষয়ের উপর খুব জনপ্রিয় কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করা হয়েছে, যা আমাদের অনলাইনে বিষয়ভিত্তিক অনেক জ্ঞান বৃদ্ধি করবে।

    Reply
  539. লেখক বাংলাদেশসহ বিশ্বের সেরা অনলাইন শিক্ষার ওয়েবসাইটগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন। হার্ভার্ড ইউনিভার্সিটি, কোর্সেরা, এবং এমআইটি ওপেন কোর্সওয়্যার সহ বিভিন্ন প্ল্যাটফর্ম সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়। বিনামূল্যে উচ্চমানের শিক্ষা পাওয়ার সুযোগ সম্পর্কে জানতে এই আর্টিকেলটি অত্যন্ত সহায়ক।একজন ছাত্র হোন বা একজন পেশাদার হোন, আপনার জন্য নির্দিষ্ট জ্ঞান এবং বিশেষ শিক্ষা বা প্রশিক্ষণ কোর্সের প্রয়োজন হতে পারে যা সবসময় ক্লাসে উপস্থিত হয়ে করা সম্ভব নয়। এখন এই বর্তমান সময়ে ই -লার্নিং প্লাটফর্ম গুলো শেখার জন্য একটা মাধ্যম। নিচের লিংকে কিভাবে আপনি যোগ্যতা আারও বাড়াতে পারেন অনলাইন কোর্স এর মাধ্যমে এটাই বুঝানো হয়েছে।

    Reply
  540. বর্তমান এ প্রযুক্তির যুগে আমরা অনলাইন নির্ভর। বিভিন্ন শিক্ষনীয় ওয়েবসাইটের মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করা যায়। অসাধারণ কন্টেন্ট।

    Reply
  541. অনলাইনের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেকোন কিছু শেখা সম্ভব। অনলাইনের মাধ্যমে পড়াশোনা করলে সময় সাশ্রয় সম্ভব।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত।
    মাশাআল্লাহ অনেক সুন্দর একটি কন্টেন্ট। ধন্যবাদ লেখককে এ কন্টেন্টটি লেখার জন্য।

    Reply
  542. বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনলাইন শিক্ষার ক্ষেত্রে দারুণ কাজ করছে। ইন্টারনেটের মাধ্যমে এখন ঘরে বসেই একাডেমিক জ্ঞানসহ বিভিন্ন বিষয়ভিত্তিক কোর্স করা সম্ভব। স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি, ডিউক ইউনিভার্সিটি, প্রিন্সটন এর মতো শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহ কোর্সেরাতে বিনামূল্যে কোর্স অফার করে। কোর্সেরার প্ল্যাটফর্মে স্বাস্থ্য, সেল্ফ ডেভলপমেন্ট, ডেটা সাইন্স, ব্যবসা, ভাষা সহ প্রায় ১০০টির মত কোর্স পাওয়া যায়। আন্তর্জাতিক পর্যায়ে এসব কোর্স থেকে জ্ঞান অর্জন সহজ এবং সাশ্রয়ী হয়েছে।

    Reply
  543. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    Reply
  544. বর্তমান এ প্রযুক্তির যুগে আমরা অনলাইন নির্ভর।বাংলাদেশে অনলাইন শিক্ষার জন্য বেশ কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হলো হার্ভার্ড ইউনিভার্সিটি, এডএক্স-কোর্সেরা, গুগল ডিজিটাল গ্যারেজ, লিন্ডা (লিংকডইন লার্নিং), ইউডেমি, উসি বার্কলে, স্কিলশেয়ার, এমআইটি ওপেন কোর্সওয়্যার, খান একাডেমি, এবং টেড-এড। এই প্ল্যাটফর্মগুলোতে বিভিন্ন বিষয়ে বিনামূল্যে কোর্স করা যায় এবং কিছু ক্ষেত্রে সার্টিফিকেটও পাওয়া যায়, যা চাকরিক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে।আপনি যোগ্যতা আারও বাড়াতে পারেন অনলাইন কোর্স এর মাধ্যমে এটাই বুঝানো হয়েছে।

    Reply
  545. বর্তমান সময়ে পড়ালেখার বিষয়বস্তুটা প্রায় অর্ধেকের বেশি অনলাইন নির্ভর হয়ে গেছে।এজন্যই অনলাইন ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান গুলো আমাদের জেনে রাখা উচিত।।

    Reply
  546. বাংলাদেশে অনলাইন শিক্ষার ক্ষেত্রে বেশ কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে যেগুলো বিনামূল্যে কোর্স প্রদান করে। এই নিবন্ধে ১০টি সেরা আন্তর্জাতিক অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের তথ্য প্রদান করা হয়েছে, যা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত উপকারী হতে পারে।

    **হার্ভার্ড ইউনিভার্সিটি** এবং **এডএক্স-কোর্সেরা** এর মতো শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান থেকে শুরু করে **গুগল ডিজিটাল গ্যারেজ** এবং **লিন্ডা-লিংকডইন লার্নিং** এর বিভিন্ন কোর্স সম্পর্কে উল্লেখ করা হয়েছে। এছাড়া **ইউডেমি**, **উসি বার্কলে**, এবং **স্কিলশেয়ার** এর মতো প্ল্যাটফর্মও রয়েছে যেখানে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন করতে পারে। **এমআইটি ওপেন কোর্সওয়্যার** এবং **খান একাডেমি** অনেক দিন ধরেই বিনামূল্যে উচ্চ মানের শিক্ষামূলক সামগ্রী প্রদান করে আসছে।

    এছাড়াও **টেড-এড** এর মত প্ল্যাটফর্মের মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জনের সুযোগ পেতে পারে। নিবন্ধটি বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য একদম নিখরচায় এবং মানসম্পন্ন শিক্ষার সুবিধা প্রদান করার উপর গুরুত্ব দেয়।

    Reply
  547. শেখার কোনো বয়স নেই। বর্তমান সময়ে পড়ালেখার বিষয়বস্তু অনেকটাই অনলাইন নির্ভর হয়ে গিয়েছে। গুগল অথবা ইউটিউবের নানারকম অবদানে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে যেগুলো থেকে মানুষ ঘরে বসেই একাডেমিক পড়াশুনার পাশাপাশি নিজেদের জ্ঞানকে সমৃদ্ধ করতে পারে।

    Reply
  548. ধন্যবাদ লেখককে এই জন্য যে সেরা ১০ টি ওয়েবসাইট জানিয়েছেন। একজন শিক্ষার্থী এগুলি দেখতে এবং পড়াশোনায় উন্নতি করার জন্য প্রতিদিন ব্যবহার করতে পারে। এগুলি শিক্ষা ও পেশাদারি উন্নয়নে সহায়ক হয়বে। শিক্ষাগত অভিজ্ঞতা এবং অনুশীলন কাজে দিবে।

    Reply
  549. বর্তমান শিক্ষাব্যবস্থা অনেকাংশেই অনলাইন নির্ভর। তাদের সকল প্রকার তথ্য ও জ্ঞান অর্জনের জন্য বিভিন্ন অনলাইন সাইট ব্যবহার করতে হয়। এই আর্টিকেলটিতে জনপ্রিয় ১০ টি ওয়েবসাইটের তথ্য জানানো হয়েছে যা ব্যবহারের মাধ্যমে একজন শিক্ষার্থী উপকৃত হবে। এই গুরুত্বপূর্ণ তথ্য আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ লেখককে।

    Reply
  550. বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন শিক্ষার ওয়েবসাইট রয়েছে।গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে।বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে।ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি। কোর্স সম্পন্ন করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়, যা আপনি চাইলে চাকরিক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন।

    Reply
  551. বাংলাদেশে জনপ্রিয় অনেক অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম রয়েছে। গুগল ও ইউটিউবের মাধ্যমে তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ বাড়ছে। তবে বিষয়ভিত্তিক শিক্ষা আরও উপভোগ্য ও লক্ষযুক্ত। অনেক কোর্স রয়েছে যা ঘরে বসে অধ্যয়ন করে একাডেমিক জ্ঞানের গন্ডি পার করতে সাহায্য করে।বাংলাদেশে ১০ মিনিট স্কুল অনেক ভালো কাজ করছে। এছাড়া আন্তর্জাতিকভাবে জনপ্রিয় ১০+ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম রয়েছে যেখানে বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করা যায়।

    Reply
  552. গুগল কিংবা ইউটিউবের বদৌলতে আমাদের তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিনদিন বেড়েই চলেছে। তবে জ্ঞান অর্জন যদি বিষয়ভিত্তিক হয়, তা হয়ে উঠে আরো উপভোগ্য এবং লক্ষযুক্ত। ইন্টারনেটে এমন অসংখ্য কোর্স রয়েছে, যেগুলো অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই আমরা একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটাতে পারি।

    Reply
  553. বর্তমান যুগ হলো ডিজিটাল যুগ।এ সময়ে অনলাইনে ক্লাস করে শিক্ষার্থীরা অনেক উপকারিতা হচ্ছে। পৃথিবীর যে কোন প্রান্তে বসে আপনি সেরা সেরা কোর্সগুলো করতে পারবেন। সবাই এই সাইটগুলোর নাম জানেনা। এখানে অনলাইন পড়াশোনা সব সাইটগুলো এক জায়গায় করে দিয়ে অনেক উপকার করেছেন।কন্টেন্ট লেখককে ধন্যবাদ ।

    Reply
  554. এই লেখা প্রাসঙ্গিক এবং উপকারী হয়েছে। অনলাইনে পড়াশোনা করতে ইচ্ছুক সবার জন্য এটি একটি দারুন সম্পদ। ধন্যবাদ যাদের এই তথ্য সংগ্রহ ও ব্যবহার করার সুযোগ দেওয়ার জন্য।

    Reply

Leave a Comment