পড়ার রুটিন বানানোর নিয়ম জেনে নিন

Spread the love

পড়ার রুটিন বানানোর নিয়ম- ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। চলুন আজ আমরা পড়ার রুটিন বানানোর নিয়ম সম্পর্কে জেনে নেওয়ার চেষ্টা করি।

পড়ার রুটিন বলতে কি বুঝায়?

একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়।

রুটিন তৈরি করে কেন পড়বো বা এর উপকারিতা কি?

পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করার বেশ কিছু উপকারিতা খুঁজে পাওয়া যায়। একজন শিক্ষার্থীর লেখাপড়ায় রুটিনের ভূমিকা কতটুকু বা এর কি কি উপকারিতা রয়েছে তা নিম্নরূপ-
১) শিক্ষার্থীকে পড়াশোনায় মনোযোগী হতে সাহায্য করে।
২) সময়ের কাজ সময়ে সম্পন্ন করতে শিখায়।
৩) নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়।
৪) সময় জ্ঞান ও সময়ের গুরুত্ব শিক্ষা দেয়।
৫) পরীক্ষায় ভাল রেজাল্ট করতে সাহায্য করে।
৬) রুটিনে সকল বিষয় এবং সেগুলো পড়ার সময় উল্লেখ থাকার কারণে প্রতিটি বিষয়ই সমানভাবে পড়া হয়। যার ফলে কোন বিষয়ে দূর্বলতা থাকলেও তা দূর হয়ে যায়। এই বিষয়টি খেয়াল করলে বুঝা যায় রুটিন তৈরী করে পড়ার প্রয়োজনীয়তা আবশ্যক।

পড়ার রুটিন বানানোর নিয়ম-

ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন তৈরী করে পড়ার গুরুত্ব অপরিসীম। কিন্তু পড়ার রুটিন বানানোর নিয়ম আমরা অনেকেই জানি না। এখানে একটি কথা বলে রাখতে চাই- সকল ছাত্র/ছাত্রীর পড়ার রুটিন একই হতে হবে কথাটি ঠিক নয়। কেননা প্রত্যেকেরেই আলাদা আলাদা পছন্দ রয়েছে। কেউ খুব ভোরে উঠে পড়তে পছন্দ করেন আবার কেউ দেরিতে উঠতে পছন্দ করেন। কেউ রাত জেগে পড়তে পছন্দ করেন কেউবা তাড়াতাড়ি ঘুমিয়ে পড়েন। তবে পছন্দ যার যেমনই হোক না কেন সবকিছুরই একটি সঠিক নিয়ম থাকে। সকলকে সেই নিয়ম মেনেই চলা উচিৎ।

আরো একটি বিষয় হলো- একজন শিক্ষার্থী তার প্রতিদিনের রুটিনকে তৈরী করবে তার ক্লাস টাইমকে কেন্দ্র করে। কেননা আমাদের দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কয়েকটি শিফট্ এ ক্লাস নির্ধারণ করে থাকে। কারো মর্নিং শিফট্ বা কারো ডে শিফট্ অথবা কারো নাইট শিফট্। এক্ষেত্রে একজনের সাথে অন্যজনের রুটিনে মিল থাকা সম্ভব নয়। আমরা আজ যে রুটিন তৈরী করবো তা নিম্নরূপ-

সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ক্লাস করা একজন শিক্ষার্থীর রুটিনে কি কি বিষয় থাকবে?

ক) রুটিনের সর্বপ্রথম কাজ হলো ইবাদাত। একজন মুসলিম শিক্ষার্থী তার রবের সন্তুষ্টির জন্য প্রতিদিন পাঁচ ওয়াক্ত সলাত যথাসময়ে আদায় করবে।
খ) প্রতিদিন পবিত্র কুরআন ও হাদিস অধ্যয়ন করা এবং এগুলো অধ্যয়েনের মাধ্যমে ধর্মীয় জ্ঞান অর্জন করা।
গ) শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যপুস্তক অধ্যয়ন করা।
ঘ) অন্যান্য বিষয় অধ্যয়ন যেমন- সাধারণ জ্ঞান চর্চা, দেশ-বিদেশের খবর সম্পর্কে জানা, পত্রিকা পড়া ইত্যাদি।
ঙ) নিয়মিত খেলাধুলা করা।
চ) ব্যায়াম বা শরীর চর্চা করা।
ছ) সময়মত খাবার গ্রহণ করা।
জ) পারিবারিক কাজে সহযোগিতা করা।
ঝ) প্রয়োজনে সামাজিক বা রাষ্ট্রীয় কাজে অংশগ্রহণ করা।
ঞ) অনাকাঙ্খিত কাজের জন্য সময় ব্যয় করা।
ট) মানসিক প্রশান্তির জন্য কিছু সময় ঘুরতে বের হওয়া বা আড্ডা দেওয়া।
ঠ) শারিরীক ও মানসিক সুস্থ্যতার জন্য পর্যাপ্ত পরিমানে ঘুমানো।

রুটিন অনুযায়ী লেখাপড়া ও অন্যান্য কাজের সময়সূচী | পড়ার রুটিন বানানোর নিয়ম

ক) ভোর ৪টায় ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে ফজর সলাতের পূর্ব পর্যন্ত এক থেকে দেড় ঘন্টা পড়ুন। এরপর সলাতের সময় হলে মসজিদে গিয়ে জামা’আতে সলাত আদায় করুন।
খ) সলাত আদায় হলে রুমে এসে পবিত্র কুরআন থেকে কমপক্ষে এক পৃষ্ঠা অনুবাদ সহ তিলাওয়াত এবং একটি হাদিস পাঠ করুন। মুসলিম হিসেবে প্রত্যেক শিক্ষার্থীর পড়ার টেবিলে একটি করে কুরআন ও কিছু হাদিসের বই রাখা উচিৎ। তবে পবিত্র এই কিতাবগুলোকে অন্যান্য বই থেকে একটু আলাদা করে সম্মানের সাথে রাখুন।
গ) কুরআন ও হাদিস অধ্যয়নের পর প্রকৃতির মনোরম কোন পরিবেশে গিয়ে কিছু সময় হাটাহাটি ও ব্যয়াম করুন।
ঘ) ব্যায়াম শেষ হলে রুমে এসে ফ্রেশ হয়ে হালকা কিছু নাস্তা করুন।
ঙ) নাস্তা শেষ হলে একটানা সকাল সাড়ে আটটা পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
চ) সাড়ে আটটা থেকে নয়টা অথবা সোয়া নয়টার মধ্যে গোসল, পোশাক পরিধান এবং সকালের নাস্তা শেষ করুন।
ছ) নয়টা থেকে সোয়া নয়টার মধ্যে স্কুলের উদ্দেশ্যে বের হয়ে যান।
জ) মনোযোগ সহকারে প্রতিটি ক্লাস করুন। ক্লাসের পড়া ক্লাসেই সম্পন্ন করার চেষ্টা করুন।
ঝ) টিফিন পিরিয়ডে যোহরের সলাত আদায় করে টিফিন শেষ করুন। টিফিন শেষে সময় পেলে পরবর্তী ক্লাসের জন্য প্রস্তুতি গ্রহণ করুন।
ঞ) ক্লাসের ফাঁকে ফাঁকে সময় পেলে ক্লাসের লেকচার বা নোট্স নিয়ে বন্ধুদের সাথে আলোচনা করুন। আজে বাজে গল্প করে সময় নষ্ট করবেন না।
ট) ক্লাস শেষ হলে কোথাও কোন আড্ডা না দিয়ে সরাসরি বাসায় চলে আসুন।
ঠ) বাসায় এসে ফ্রেশ হয়ে দুপুরের খাবার গ্রহণ করুন। খাবার শেষ হলে একটু ঘুমিয়ে নিন। ঘুম না আসলেও অন্তত আসরের সলাত পর্যন্ত বিশ্রাম করুন।
ড) বিশ্রাম নেওয়ার পর আসরের সলাত আদায় করুন।
ঢ) আসরের সলাত আদায়ের পর মাগরিবের সলাত পর্যন্ত সময়টুকু নিজের মতো করে কাটাতে পারেন। যেমন- খেলাধুলা করা, ঘুরে বেড়ানো, ভাল বন্ধু বা পরিবারের কারো সঙ্গে গল্প করা অথবা আড্ডা দেওয়া ইত্যাদি।

পড়ার রুটিন বানানোর নিয়ম | কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায়

ণ) মাগরিবের আযান হলে সলাত আদায় করে সরাসরি রুমে চলে আসুন। রুমে এসে হালকা কিছু নাস্তা করুন। নাস্তা শেষ করে একটানা ইশার সলাতের পূর্ব পর্যন্ত পড়ুন।
ত) ইশার আযান হলে সলাত আদায় করুন।
থ) সলাত শেষ হলে রুমে এসে রাতের খাবার খেয়ে নিন।
দ) খাবার শেষ করে রাত ৯:৪৫ মিনিট পর্যন্ত পড়ুন।
ধ) পড়া শেষ করে আধা ঘন্টা অর্থাৎ রাত ৯:৪৫ থেকে ১০:১৫ মিনিট পর্যন্ত পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে মত বিনিময় করুন। পারিবারিক বিভিন্ন বিষয় নিয়ে তাদের সঙ্গে আলোচনা করুন।
ন) রাত সোয়া দশটায় ঘুমের প্রস্তুতি গ্রহণ করুন এবং রাত সাড়ে দশটার মধ্যে ঘুমিয়ে পড়ুন। আসলে রাত জেগে লেখাপড়ায় লাভবান হওয়া যায় না। বরং রাত জেগে না পড়ে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন এবং ভোরে ঘুম থেকে উঠে লেখাপড়া করুন। ইসলাম ও চিকিৎসা শাস্ত্র অনুযায়ী রাতে তাড়াতাড়ি ঘুমাতে হবে এবং সকাল সকাল ঘুম থেকে উঠতে হবে। এতে বহুবিধ উপকারিতা রয়েছে। আমেরিকান লেখক জেমস থার্বার তার এক কবিতায় বলেছিলেন-

”Early to bed and early to rise
Makes a man, healthy, wealthy and wise”

প) ছুটির দিনগুলোতে রুটিন একটু পরিবর্তন করতে হবে। সপ্তাহের অন্যান্য দিনের মতো ছুটির দিনেও ভোর থেকে সকাল ৮:৩০ মিনিট এবং সন্ধ্যা থেকে রাত ৯:৪৫ মিনিট পর্যন্ত লেখাপড়া অব্যহত রাখতে হবে। কেননা পরদিন ক্লাসের পড়া সম্পন্ন করতে হবে।
ফ) যেহেতু ছুটির দিনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে তাই এই দিনগুলোতে ব্যক্তিগত কিছু কাজ করতে পারেন। যেমন-

১) চুল, হাত-পায়ের নখ কাটা
২) কোন কিছু কেনাকাটা করার থাকলে সেগুলো সম্পন্ন করা
৩) পারিবারিক বা অন্য কোন অনুষ্ঠানে অংশগ্রহণ করা
৪) মাইন্ড ফ্রেশনেসের জন্য দূরে কোথাও ঘুরতে যাওয়া
৫) সামাজিক উন্নয়নে কোন কাজে অংশগ্রহণ করা ইত্যাদি।

পড়াশোনা করার রুটিন এক নজরে

ভোর ৪টা থেকে ফজর পর্যন্ত
(এক থেকে দেড় ঘন্টা)
ক্লাসের পড়া অধ্যয়ন করুন
ফজরের আযান হলেমসজিদে গিয়ে সলাত আদায় করুন (ছাত্র)
ফজরের সলাত আদায় শেষ হলেরুমে এসে পবিত্র কুরআন থেকে কমপক্ষে ১ পৃষ্ঠা অনুবাদ সহ পড়ুন
কুরআন পড়া হলেপ্রকৃতির মনোরম কোন পরিবেশে গিয়ে কিছু সময় হাটাহাটি ও ব্যয়াম করুন। ব্যায়াম শেষ হলে রুমে এসে ফ্রেশ হয়ে হালকা কিছু নাস্তা করুন।
নাস্তা শেষ হলে একটানা সকাল সাড়ে আটটা পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
৮:০০ – ৯:১৫গোসল, পোশাক পরিধান এবং সকালের নাস্তা শেষ করুন।
৯:১৫ – ৯:২০ ক্লাসের উদ্দেশ্যে বাসা থেকে বের হয়ে যান
১০:০০ – ৪:০০মনোযোগ সহকারে প্রতিটি ক্লাস করুন। ক্লাসের পড়া ক্লাসেই সম্পন্ন করার চেষ্টা করুন।
টিফিন পিরিয়ডে যোহরের সলাত আদায় করে টিফিন শেষ করুন। টিফিন শেষে সময় পেলে পরবর্তী ক্লাসের জন্য প্রস্তুতি গ্রহণ করুন।
ক্লাসের ফাঁকে ফাঁকে সময় পেলে ক্লাসের লেকচার বা নোট্স নিয়ে বন্ধুদের সাথে আলোচনা করুন।
ক্লাস শেষ হলে সরাসরি বাসায় চলে আসুন।

পরীক্ষায় ভালো রেজাল্ট করতে একজন শিক্ষার্থীকে যে বিষয়গুলো অবশ্যই বর্জন করতে হবে-

ক) ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য।
খ) প্রেম-ভালবাসা।
গ) মোবাইল, ফেসবুক, চ্যাট করা, ইউটিউব, ভিডিও গেম্স সহ অন্যান্য গেম্স ইত্যাদি।
ঘ) বাজে আড্ডা দেওয়া।

718 thoughts on “পড়ার রুটিন বানানোর নিয়ম জেনে নিন”

  1. মাশাল্লাহ খুব উপকারী একটি কনটেন্ট ।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। উপরে কনটেন্ট এ উল্লিখিত উপায়ে সুন্দর ,সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব।

    Reply
  2. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।

    Reply
    • যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন। লেখা পড়ায় ভালো করতে হলেও একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। কনটেন্ট এর উল্লিখিত উপায়ে সুন্দর, সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব।
      উপকারী একটি কনটেন্ট, আশা করছি সকলে উপকৃত হবে।

      Reply
    • সাফল্য অর্জনের জন্য একজন শিক্ষার্থীর মধ্যে কিছু নির্দিষ্ট অভ্যাস এবং রুটিন থাকা প্রয়োজন। এই অভ্যাস এবং রুটিনগুলি একজন শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে এবং তাকে আরও সফল করে তোলে। ধন্যবাদ লেখককে এই উপকারী কনটেন্টের জন্য।

      Reply
  3. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়াও ভালো করতে হলে একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন। সেটি কিভাবে তৈরি করলে ,কি উপাই অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব হবে তাই এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  4. মাশাআল্লাহ।
    শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী কন্টেন্ট। এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  5. ভালো শিক্ষার্থী হতে হলে বা পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে রুটিন মাফিক পড়ার বিকল্প নেই। একটি রুটিন দ্বারা সময়ের কাজ সময়ে করে কাঙ্খিত ফল লাভ করা যায়। কিভাবে ফলপ্রসূ রুটিন তৈরি করে ভালো রেজাল্ট করা যাবে তা এই কনটেন্ট টিতে বর্ণিত হয়েছে। লেখককে ধন্যবাদ।

    Reply
  6. ভালো ছাত্র-ছাত্রী কিংবা কোন ভালো কিছু হতে হলে রুটিনের গুরুত্ব খুবই অপরিসীম। গবেষণায় দেখা যায় যে, যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করে তারা নিয়মিত লেখাপড়া করে। তারা অহেতুক সময় করে না। আমাদের এখান থেকে শিক্ষা নেয়া দরকার।

    Reply
  7. মাশাআল্লাহ, এরকম একটি রুটিন যে কোন পিছিয়ে পড়া স্টুডেন্টকে পরীক্ষায় ভালো রেজাল্ট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।লেখক কে অনেক ধন্যবাদ এতো সুন্দর করে একটি রুটিন আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  8. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। তাই পড়াশোনার জন্য সুষ্ঠ রুটিন জরুরি। অসাধারণ কন্টেন্ট।

    Reply
    • বর্তমান সময়ের জন্য এই পোস্ট খুবই গুরুত্বপূর্ণ। কেননা আধুনিক যুগে সব বাচ্চারাই ডিভাইসের প্রতি আসক্ত। নিয়ম মেনে রুটিন অনুযায়ী পড়াশোনা করলে আশা করি সব বাচ্চারাই ভালো রেজাল্ট করতে পারবে।ইনশাআল্লাহ

      Reply
  9. প্রত্যেক শিক্ষার্থীই কম বেশি নিজের পড়ালেখার নির্দিষ্ট একটি রুটিন তৈরি করে যাতে করে সময় কাজে লাগাতে পারে। নিম্নোক্ত কন্টেন্টটিতে কিভাবে সঠিক উপায়ে পড়ার রুটিন তৈরি করা যায় সেই নিয়মাবলী গুলো বর্ননা করেছে।খুবই প্রয়োজনীয় একটি কন্টেন্ট।

    Reply
  10. In order to be successful in life, all work should be done according to routine. To do well in education, it is necessary to have a realistic routine. How to make it, what methods can be used to get good results easily, so this article has been presented very nicely.

    Reply
  11. যে কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন প্রয়োজন ।লেখাপড়ায় ভালো করতে হলেও রুটিনের বিকল্প নেই। উক্ত কন্টেন্ট টি শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী। এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন শিক্ষার্থী লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।

    Reply

    Reply
  12. ভালো ভাবে লেখা পড়া করার জন্য এবং ভালো রেজাল্ট করার জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম। রুটির অনুযায়ী লেখা পড়া করলে ভালো রেজাল্ট করা সম্ভব। প্রত্যেক শিক্ষার্থীর উচিত রুটির অনুযায়ী লেখা পড়া করা। কন্টেন্টটিতে খুব সুন্দর ভাবে রুটিন বানানোর নিয়ম লেখা রয়েছে এগুলো পড়ে এই নিয়ম অনুযায়ী রুটিন তৈরি করে লেখা পড়া করলে ভালো রেজাল্ট করা সম্ভব। শিক্ষার্থীদের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট।

    Reply
  13. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। তাই পড়াশোনার জন্য সুষ্ঠ রুটিন জরুরি। অসাধারণ কন্টেন্ট।

    Reply
  14. জীবনের যেকোন কাজ রুটিরমাফিক করলে সফলতা অর্জন করা সম্ভব। পড়াশোনা যদি রুটিন অনুসারে করা হয় তাহলে একজন শিক্ষার্থী ভালো রেজাল্ট করবে পাশাপাশি তার যাএা সহজ ও সফল হবে।এ আর্টিকেলটিতে খুব সুন্দর ভাবে গুছিয়ে বিস্তারিত তুলে ধরা হয়েছে,যা থেকে একজন শিক্ষার্থী সঠিক রুটিন বানাতে পারবে।

    Reply
  15. পড়াশোনায় ভালো রেজাল্ট করতে হলে এবং জীবনে সফলতা অর্জন করতে হলে অবশ্যই একটি সুন্দর রুটিনের প্রয়োজন। এ আর্টিকেলটি একজন শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলের রুটিন মাফিক পড়াশোনা করলে একজন পিছিয়েপড়া ছাত্রও এগিয়ে যেতে পারবে ইনশাল্লাহ ।ধন্যবাদ লেখক কে এমন সুন্দর একটি আর্টিকেল উপহার দেওয়ার জন্য।

    Reply
  16. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। ধন্যবাদ লেখককে।

    Reply
  17. ভালো রেজাল্ট করার জন্য সঠিক রুটিন মেনে চলা অত্যন্ত জরুরি। রুটিন অনুসারে পড়াশোনা করলে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া সহজ হয়। এই কন্টেন্টে রুটিন তৈরি করার উপায় সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়েছে, যা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত উপকারী। প্রতিদিনের পড়াশোনার সময় নির্দিষ্ট করা, কঠিন বিষয়গুলির জন্য বেশি সময় বরাদ্দ করা, পর্যাপ্ত বিশ্রাম ও বিনোদনের সময় রাখা এবং সপ্তাহান্তে রিভিশনের জন্য সময় বরাদ্দ করা উচিত। এসব নিয়ম অনুসরণ করে রুটিন তৈরি করলে শিক্ষার্থীরা শৃঙ্খলাবদ্ধভাবে পড়াশোনা করতে পারবে এবং ভালো রেজাল্ট অর্জন করতে সক্ষম হবে।

    Reply
  18. ভালো শিক্ষার্থী হতে হলে পড়াশোনার কোন বিকল্প নেই।ভালো রেজাল্ট করতে হলে রুটিন তৈরি করে পড়ার গুরুত্ব অপরিসীম। একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়।একজন শিক্ষার্থীর লেখাপড়ায় রুটিনের ভূমিকা কতটুকু বা এর কি কি উপকারিতা রয়েছে তা এই আর্টিকেলটি পড়ে আমি বুঝতে পেরেছি। ধন্যবাদ লেখক কে সুন্দর একটি রুটির উপস্থাপন করার জন্য।

    Reply
    • একটি সুষ্ঠু এবং পরিকল্পিত রুটিন মেনে চলার মাধ্যমে পড়াশোনায় ভালো ফলাফল অর্জন করা যায় । এটি মূলত আপনাকে সঠিক সময়ে সঠিক কাজটি করতে সহায়তা করবে, যাতে আপনার পড়াশোনার প্রতি আগ্রহ ও মনোযোগ বৃদ্ধি পায় এবং আপনি ভালো ফলাফল অর্জন করতে পারেন।এই আর্টিকেল দ্বারা সকল শিক্ষার্থী অনেক উপকৃত হবে।

      Reply
  19. রুটিন অনুযায়ী পড়াশোনা করার গুরুত্ব অপরিসীম। এর মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার শিখতে পারে এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে সক্ষম হয়। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব। এছাড়া, রুটিন অনুযায়ী সব বিষয়ে সমান সময় দেওয়ার ফলে কোন বিষয়েই দুর্বলতা থাকে না। পড়াশোনার পাশাপাশি খারাপ অভ্যাস যেমন ধূমপান, নেশা, এবং অনর্থক মোবাইল বা গেমস ব্যবহার পরিহার করাও অত্যন্ত জরুরি। মোটকথা, একজন ভালো ছাত্র বা ছাত্রী হতে চাইলে রুটিন মেনে চলা এবং নিজেকে শৃঙ্খলাবদ্ধ করা অপরিহার্য।

    Reply
    • পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প নেই। ভালো রেজাল্ট করতে হলে রুটিন মাফিক লেখাপড়া করতে হবে । কিভাবে রুটিন মাফিক লেখাপড়া করতে হয় অনেক ছাত্র-ছাত্রী জানেনা। লেখককে ধন্যবাদ জানাই কিভাবে রুটিন মাফিক লেখাপড়া করতে হয় তা উপস্থাপন করার জন্য।

      Reply
  20. পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করার বেশ কিছু উপকারিতা আছে। একজন শিক্ষার্থীর লেখাপড়ায় রুটিনের ভূমিকা কতটুকু বা এর কি কি উপকারিতা রয়েছে তা এখানে ভালো ভাবে উল্লেখ আছে।

    Reply
  21. পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করার বেশ কিছু উপকারিতা আছে। একজন শিক্ষার্থীর লেখাপড়ায় রুটিনের ভূমিকা কতটুকু বা এর কি কি উপকারিতা রয়েছে তা এখানে ভালো ভাবে উল্লেখ ।

    Reply
  22. যে কোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়ায় ভালো করতে হলে একটি রুটিন থাকা প্রয়োজন। উপরের কনটেন্ট এ উল্লেখিত উপায়ে সুন্দর ,সুষ্ঠু একটি রুটিন তৈরী করে, সেভাবে পড়াশোনা চালিয়ে গেলে খুব সহজে ভালো রেজাল্ট করা সম্ভব বলে মনে করছি।

    Reply
  23. রুটিন অনুযায়ী পড়াশোনা করার গুরুত্ব অপরিসীম। এর মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার শিখতে পারে এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে সক্ষম হয়। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব। এছাড়া, রুটিন অনুযায়ী সব বিষয়ে সমান সময় দেওয়ার ফলে কোন বিষয়েই দুর্বলতা থাকে না। পড়াশোনার পাশাপাশি খারাপ অভ্যাস যেমন ধূমপান, নেশা, এবং অনর্থক মোবাইল বা গেমস ব্যবহার পরিহার করাও অত্যন্ত জরুরি। মোটকথা, একজন ভালো ছাত্র বা ছাত্রী হতে চাইলে রুটিন মেনে চলা এবং নিজেকে শৃঙ্খলাবদ্ধ করা অপরিহার্য।

    Reply
  24. সঠিক রুটিন অনুযায়ী পড়াশোনা করার গুরুত্ব অনেক, এর ফলে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার শিখে এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে সক্ষম হয়। উল্লেখিত আর্টিকেলটিতে সেই রুটিন বানানোর নিয়ম জানা যাবে।

    Reply
  25. অসাধারণ সুন্দর একটি কন্টেন্ট মাশাআল্লাহ।
    আসলে ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। আর তার জন্য প্রয়োজন সঠিক ও সুন্দর একটি পড়ার রুটিন। এর মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে পারে পশাপাশি অনর্থক ও খারাপ অভ্যাসগুলো পরিহার করতে সক্ষম হয়। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে যে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব তা কন্টেন্টটিতে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
    • একজন শিক্ষার্থীর জীবনে উন্নতি এবং ভালো রেজাল্ট করার জন্য রুটিন মাফিক পড়াশোনা করা খুবই প্রয়োজন। যারা রুটিন মেনে পড়াশোনা করে দেখা যায় তারাই জীবনে অনেক দূর এগিয়ে যেতে পারে। গার্ডিয়ানদের উচিত তাদের সন্তানের জন্য সুন্দর করে রুটিন তৈরি করা। এই আর্টিক্যাল টি যদি আপনারা পড়েন আশা করি কিভাবে আপনার সন্তানের জন্য রুটিন তৈরি করবেন সেই সম্পর্ক খুব ভালো ভাবে বুঝতে পারবেন ইনশাআল্লাহ। লেখক কে ধন্যবাদ এত সুন্দর একটা আর্টিক্যাল পোস্ট করার জন্য।

      Reply
  26. সফলতা আনয়নে শিক্ষার্থীদের সুশৃঙ্খল ভাবে জীবন যাপনের বিকল্প নেই।সেজন্য প্রতিটি শিক্ষার্থীর উচিত রুটিন প্রস্তুত করা যাতে করে সঠিক সময়ে খাওয়া-দাওয়া, পড়াশোনা, প্রার্থনা, ঘুম,খেলাধুলা সহ অন্যান্য কাজ যথাযথ সময়ে সম্পন্ন করতে পারে।
    একটি ভালো রুটিন শিক্ষার্থীকে শুধু ভালো ছাত্র-ছাত্রী হতেই সাহায্য করে না বরং শিক্ষার্থীকে সময় জ্ঞান সম্পর্কে ধারণা দেওয়া, সময়ানুবর্তিতা, সুশৃংখল জীবন যাপন সহ পারিবারে গুরুত্ব স্থাপনে সাহায্য করে। উক্ত কন্টেন্ট এর উল্লিখিত রুটিন অনুসরণ করলে দৈনন্দিন জীবনের প্রতিটি কাজেই অংশগ্রহন সহ সফলতা নিশ্চিত বলে আমি মনে করি। কন্টাক্ট রাইটার কে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে শিক্ষার্থীদের উপযোগী একটি রুটিন প্রকাশ করার জন্য।

    Reply
  27. বর্তমান সময়ের জন্য এই পোস্ট খুবই গুরুত্বপূর্ণ। কেননা আধুনিক যুগে সব বাচ্চারাই ডিভাইসের প্রতি আসক্ত। নিয়ম মেনে রুটিন অনুযায়ী পড়াশোনা করলে আশা করি সব বাচ্চারাই ভালো রেজাল্ট করতে পারবে।

    Reply
  28. লেখকে অসংখ্য অগণিত ধন্যবাদ কারন একজন শিক্ষার্থী কিভাবে রুটিন তৈরী করবে, এবং রুটিন কাকে বলে, রুটিন তৈরীর উপকারীতা ইত্যাদী উদাহরণ সহ বুঝিয়ে দিয়েছেন, পাশাপাশি দ্বীনদারী কিভাবে পালন করা যায়, সেটাও বুঝিয়েছেন, এবং পরিহার য়োগ্য অভ্যাস কি কি তা ও বুঝিয়ে দিয়েছেন। লেখকে অসংখ্য অগণিত ধন্যবাদ।

    Reply
  29. একজন ভালো ছাত্র হিসেবে রুটিন মাহাফিক কাজ করা ও নিয়ম মেনে চলা অতি গুরুত্বপূর্ণ বিষয়। সবকিছুর ই নিয়ম মেনে কাজ করা অতি উত্তম। ছাত্রজীবনে উপরের নিয়ম গুলো মেনে চলে কাজ করলে একজন ছাত্র খুব সহজেই সফলতা অর্জন করতে পারবে।

    Reply
  30. জীবনের যেকোন কাজ রুটিরমাফিক করলে সফলতা অর্জন করা সম্ভব। লেখকে অসংখ্য ধন্যবাদ কারন একজন শিক্ষার্থী কিভাবে রুটিন তৈরী করবে, এবং রুটিন কাকে বলে, রুটিন তৈরীর উপকারীতা ইত্যাদী উদাহরণ সহ বুঝিয়ে দিয়েছেন এই কনডেন্ট এর মাধ্যমে।

    Reply
  31. জীবনের যেকোন কাজ রুটিরমাফিক করলে সফলতা অর্জন করা সম্ভব। লেখকে অসংখ্য ধন্যবাদ কারন একজন শিক্ষার্থী কিভাবে রুটিন তৈরী করবে, এবং রুটিন কাকে বলে, রুটিন তৈরীর উপকারীতা ইত্যাদী উদাহরণ সহ বুঝিয়ে দিয়েছেন এই কনটেন্টর মাধ্যমে।

    Reply
  32. পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। পরীক্ষায় ভালো রেজাল্ট করতে একজন শিক্ষার্থীকে অবশ্যই মোবাইল, ফেসবুক, চ্যাট করা, ইউটিউব, ভিডিও গেম্স, বাজে আড্ডা দেওয়া ইত্যাদি বর্জন করতে হবে।

    Reply
  33. রুটিনে সকল বিষয় এবং সেগুলো পড়ার সময় উল্লেখ থাকার কারণে প্রতিটি বিষয়ই সমানভাবে পড়া হয়। যার ফলে কোন বিষয়ে দূর্বলতা থাকলেও তা দূর হয়ে যায়। এই বিষয়টি খেয়াল করলে বুঝা যায় রুটিন তৈরী করে পড়ার প্রয়োজনীয়তা আবশ্যক।

    Reply
  34. লেখক কে অনেক ধন্যবাদ এই রকম একটি কনটেন্ট লিখার জন্য, ছাত্র ছাত্রীদের অনেক উপকারে আসবে টিপস গুলো। ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই, যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।

    Reply
  35. রুটিন তৈরি করে পড়াশোনা করার অনেক উপকারিতা রয়েছে।রুটিন অনুসারে পড়াশোনা করলে মনোযোগ বৃদ্ধি পায় এবং পড়ায় একাগ্রতা বজায় থাকে। নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট বিষয় পড়ার জন্য মন প্রস্তুত থাকে।যখন আপনি পরিকল্পনা অনুযায়ী পড়াশোনা করেন এবং তা সম্পন্ন করতে পারেন, তখন আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি পায়। এটি আপনার মধ্যে ইতিবাচক মনোভাব সৃষ্টি করে। এটি আপনার সময় ও পরিশ্রমকে সর্বোচ্চভাবে কাজে লাগানোর একটি কার্যকর উপায়।

    Reply
  36. একজন ভাল শিক্ষার্থী হতে হলে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- সফল ব্যক্তিরা জীবনের প্রতিটি ক্ষেত্রেই নিয়ম মেনে চলেন। তাদের প্রতিটি কাজ নিয়মমাফিক সম্পন্ন করার চেষ্টা করেন। ঠিক তেমনিই একজন ভালো শিক্ষার্থী হতে হলে তাকে অবশ্যই সময়ের সঠিক ব্যবহার করতে হবে। সময়কে গুরুত্ব দিয়ে প্রতিটি কাজ সুন্দর ভাবে সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে রুটিনের এর গুরুত্ব অপরিসীম।একটি আদর্শ রুটিন একজন শিক্ষার্থীকে লেখাপড়ায় মনোযোগী হতে সাহায্য করে,সময়ের কাজ সময়ে সম্পন্ন করতে শিখায়। নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়।সময় জ্ঞান ও সময়ের গুরুত্ব শিক্ষা দেয়। পরীক্ষায় ভাল রেজাল্ট করতে সাহায্য করে।তাই প্রতিটি ক্ষেত্রেই আদর্শ রুটিনের গুরুত্ব অপরিসীম।

    Reply
  37. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়াও ভালো করতে হলে একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন। একটি ভালো রুটিন শিক্ষার্থীকে শুধু ভালো ছাত্র-ছাত্রী হতেই সাহায্য করে না বরং শিক্ষার্থীকে সময় জ্ঞান সম্পর্কে ধারণা দেওয়া, সময়ানুবর্তিতা, সুশৃংখল জীবন যাপন সহ পারিবারে গুরুত্ব স্থাপনে সাহায্য করে।

    Reply
  38. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই।আর এ পড়াশোনায় ভালো করতে গেলে বা ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাই হলো রুটিন।বাস্তবসম্মত রুটিন তৈরি করে সে অনুযায়ী পড়াশোনা করলে শিক্ষার্থীরা ভালো ফলাফল করবে। এ কন্টেন্টটি শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী হবে। ধন্যবাদ লেখককে এ কন্টেন্টে রুটিন তৈরি করার নিয়ম সুন্দর ভাবে তুলে ধরার জন্য।

    Reply
  39. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। যারা প্রথম শ্রেণির শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করে তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকে। এখন প্রশ্ন হচ্ছে,, পড়ার রুটিন বলতে কি বুঝায়? রুটিন তৈরি করে কেন পড়বো বা এর উপকারিতা কি? কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায়? পরীক্ষায় ভালো রেজাল্ট করতে একজন শিক্ষার্থীকে কোন কোন বিষয়ের প্রতি গুরুত্ব দিতে হবে এবং কোন কোন বিষয়গুলো বর্জন করতে হবে? উল্লেখ্য সকল প্রশ্নের যাবতীয় সমাধান কন্টেন্টটিতে লেখক সুনিপুণভাবে উপস্হাপন করেছেন। যা প্রতিটি শিহ্মার্থী মেনে চললে তাদের কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পারবে বলে আমি মনে করি। আশা করছি কনটেন্টটি প্রত্যেক শিক্ষার্থীর উপকারে আসবে। শিহ্মার্থীদের কল্যাণের দিক বিবেচনা করে কন্টেন্টটি আমাদের মাঝে তুলে ধরার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  40. মাশাআল্লাহ, খুবই উপকারী একটি কন্টেন্ট।
    প্রত্যেক ছাত্রছাত্রীর জীবনে রুটিন খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। রুটিন মাফিক পড়াশোনার মাধ্যমেই জীবনে সফলতা অর্জন সম্ভব।
    এক্ষেত্রে এই কন্টেন্ট টি খুবই গুরুত্বপূর্ণ। এই কন্টেন্ট টি তে খুব সুন্দরভাবে রুটিন বানানোর নিয়ম,ভালো রেজাল্ট করার উপায় বর্ণনা করা হয়েছে।এই কন্টেন্ট টি ভালো ভাবে অনুসরণ করার মাধ্যমে একজন ছাত্র/ ছাত্রী জীবনে সফলতা অর্জন করতে পারবে।
    লেখক কে অসংখ্য ধন্যবাদ এত উপকারী একটি কন্টেন্ট লিখার জন্য।

    Reply
  41. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়াও ভালো করতে হলে একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন। সেটি কিভাবে তৈরি করলে ,কি উপায় অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব হবে তা এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।এই আর্টিকেলটি পড়ে আমি খুবই উপকৃত হলাম।

    Reply

    Reply
    • শিক্ষা জীবনে রুটিন গুরুত্বপূর্ণ একটি অংশ। লেখাপড়ার ক্ষেত্রে ছাত্র-ছাত্রীরা কিভাবে রুটিন তৈরি করবে এবং ভালো ফলাফল করবে সে সম্পর্কেই এই কনটেন্টিতে ‌ আলোচনা করা হয়েছে।

      Reply
  42. Daily routine is a key to success for every student. If a student can follow a routine in a perfect way he can definitely achieve good results.

    Reply
    • আমরা যারা শিক্ষার্থী সবারই পড়াশোনার জন্য নির্দিষ্ট একটি রুটিন দরকার। সে প্রথম শ্রেনী থেকে ভার্সিটি যেখানকার শিক্ষার্থীই হই না কেন। দৈনিক পড়ার রুটিন থাকলে, সময়ের অপব্যহার কম হয়।
      সুতরাং, এমন গুরুত্বপূর্ণ একটা জিনিস সম্পর্কে না জানাটা বোকামী। তো কীভাবে দৈনিক পড়ার রুটিন তৈরি করবেন, এই নিয়েই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। অসংখ্য ধন্যবাদ জানাই লেখককে।

      Reply
  43. লেখক কে অনেক ধন্যবাদ এই রকম একটি কনটেন্ট লিখার জন্য।ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন তৈরী করে পড়ার গুরুত্ব অপরিসীম। কিন্তু পড়ার রুটিন বানানোর নিয়ম আমরা অনেকেই জানি না। এখানে একটি কথা বলে রাখতে চাই- সকল ছাত্র/ছাত্রীর পড়ার রুটিন একই হতে হবে কথাটি ঠিক নয়। একজন শিক্ষার্থী তার প্রতিদিনের রুটিনকে তৈরী করবে তার ক্লাস টাইমকে কেন্দ্র করে। এর মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার শিখতে পারে এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে সক্ষম হয়। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে পরীক্ষায় ভালো ফলাফল করে। সম্ভব। এছাড়া, রুটিন অনুযায়ী সব বিষয়ে সমান সময় দেওয়ার ফলে কোন বিষয়েই দুর্বলতা থাকে না।সময়ের সঠিক ব্যবহার এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে পারে পশাপাশি অনর্থক ও খারাপ অভ্যাসগুলো পরিহার করতে সক্ষম হয়। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে যে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব তা কন্টেন্টটিতে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  44. আমরা যারা শিক্ষার্থী সবারই পড়াশোনার জন্য নির্দিষ্ট একটি রুটিন দরকার। সে প্রথম শ্রেনী থেকে ভার্সিটি যেখানকার শিক্ষার্থীই হই না কেন। দৈনিক পড়ার রুটিন থাকলে, সময়ের অপব্যহার কম হয়। এর মধ্যে অনেকে আছেন রুটিন খাতায় লিখে, টেবিলের সামনে লাগিয়ে রাখে। আবার কেউ আছে নিজের ব্রেইনেই তৈরি করে রাখে।

    যদিও বুদ্ধিমানের কাজ হলো, টেবিল বা চোখের সামনে পরে এমন স্থানে রুটিন তৈরি করে লাগিয়ে রাখা। কেননা, এর ফলে প্রতিবার রুটিনে চোখ পরার সাথে সাথে আপনার ব্রেইন সিগনাল কি করতে হবে। ফলে, সময়ের অপব্যবহার কম হবে। মোটকথা আপনার প্রডাক্টিভিটি, টাইম মেনেজমেন্ট, দুশ্চিন্তা মুক্ত রাখতে এমনকি পরীক্ষায় ভাল রেজাল্ট করতে সহায়তা করবে।

    Reply
  45. শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী একটি আর্টিকেল এটি। ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই একটি রুটিন মাফিক পড়ালেখা করতে হয় নিয়মিত। কিন্তু অনেক শিক্ষার্থী বুঝতে পারেন না কিভাবে একটি সঠিক ও প্রডাক্টিভ পড়ার রুটিন বানাতে হয়, যা এই আর্টিকেলটিতে তুলে ধরা হয়েছে। একটি পড়ার রুটিন বানাতে কি কি বিষয় মাথায় রাখতে হবে, এবং একটি আদর্শ রুটিন কেমন হওয়া উচিত তার বিস্তারিত আলোচনা ও উদাহরণ খুব সুন্দরভাবে এখানে শেয়ার করা হয়েছে।

    Reply
  46. ভালো ভাবে লেখা পড়া করার জন্য এবং ভালো রেজাল্ট করার জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম। তাই একজন ভালো শিক্ষার্থী হতে হলে রুটিন তৈরির সঠিক নিয়ম জানা খুবই জরুরি। এই কন্টেন্টটি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

    Reply
  47. মাশাআল্লাহ।
    শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী একটি কনটেন্ট। এই নিয়ম গুলো অনুসরণ করে রুটিন তৈরি করে লেখাপড়া করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও পড়াশোনায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।

    লেখককে অসংখ্য ধন্যবাদ, এত সুন্দর কনটেন্টটি লেখার জন্য। অনেক উপকৃত হয়েছি কনটেন্টটি পড়ে।

    Reply
  48. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।এর মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার শিখতে পারে এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে সক্ষম হয়। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব। এছাড়া, রুটিন অনুযায়ী সব বিষয়ে সমান সময় দেওয়ার ফলে কোন বিষয়েই দুর্বলতা থাকে না। পড়াশোনার পাশাপাশি খারাপ অভ্যাস যেমন ধূমপান, নেশা, এবং অনর্থক মোবাইল বা গেমস ব্যবহার পরিহার করাও অত্যন্ত জরুরি। লেখক কে অনেক ধন্যবাদ এতো সুন্দর করে একটি রুটিন আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  49. প্রথমে আমি এই কনটেন্ট এর লেখককে অনেক ধন্যবাদ এবং সাধুবাদ জানাই। এই কনটেন্টটিতে একজন শিক্ষার্থী কিভাবে তার রুটিন মাপে পড়াশোনা করে ভালো রেজাল্ট করবে। এবং মানুষের মত মানুষ হবে তা উল্লেখ করা হয়েছে। আশা করি এটি পড়ে আপনারাও অনেক উপকৃত হবেন এবং সন্তানদেরকে ভালোভাবে উপকৃত করতে পারবেন ইনশাআল্লাহ।

    Reply
  50. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।এর মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার শিখতে পারে এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে সক্ষম হয়। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব। এছাড়া, রুটিন অনুযায়ী সব বিষয়ে সমান সময় দেওয়ার ফলে কোন বিষয়েই দুর্বলতা থাকে না। পড়াশোনার পাশাপাশি খারাপ অভ্যাস যেমন ধূমপান, নেশা, এবং অনর্থক মোবাইল বা গেমস ব্যবহার পরিহার করাও অত্যন্ত জরুরি। লেখক কে অনেক ধন্যবাদ এতো সুন্দর করে একটি রুটিন আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  51. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।ধন্যবাদ লেখককে উপকারী কন্টেন্টির জন্য।

    Reply
  52. প্রত্যেকটি সফল কাজের পেছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো যথাযথ একটি রুটিং চাট্ তৈরি করা।যে ভাবে উপরিউক্ত চাটে্ তুলে ধরা হয়েছে।উপরিউক্ত কনটেন্টটি তাই সকলের জন্য খুবি গুরুত্বপূর্ণ।

    Reply
  53. মাশাআল্লাহ।ভালভাবে লেখাপড়ার জন্য রুটিনের বিকল্প নাই।
    শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী কন্টেন্ট। এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  54. পরীক্ষায় ভালো রেজাল্টের ক্ষেত্রে রুটিন মেনটেন করা খুবই প্রয়োজন। একজন ভালো শিক্ষার্থী তখনই হয় যখন রুটিন মেনটেন করে চলে। কনটেনিটিতে খুব সুন্দর করে বুঝেছেন একজন ভালো শিক্ষার্থী হতে হলে রুটিনের প্রয়োজনীয়তা কি।

    Reply
  55. একজন ভালো শিক্ষার্থী হওয়ার জন্য বা পড়ালেখায় ভালো রেজাল্ট করার জন্য রুটিনমাফিক পড়াশোনার কোনো বিকল্প নেই।কিন্তু আমরা অনেকেই রুটিন বানানোর নিয়ম জানি না।একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই মূলত রুটিন বলা হয়।আর্টিকেলটিতে লেখক পড়ার রুটিন বানানোর নিয়ম সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করেছেন যা একজন শিক্ষার্থী হিসেবে আমার জন্য ভীষণ উপকারী। আশা করি আর্টিকেলটি পড়ে আমার মতো সকলেই উপকৃত হবেন ইনশাআল্লাহ।ধন্যবাদ লেখককে।

    Reply
  56. মাশাআল্লাহ!! সুন্দর একটি কনটেন্ট।যে কোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।কিভাবে পড়ার রুটিন বানালে উপকার হবে তা এই কনটেন্টে বিস্তারিতভাবে লেখক দিয়ে দিয়েছে।লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  57. শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল একটি বিষয় নিয়ে লেখা একটি কন্টেন্ট- “পড়ার রুটিন বানানোর নিয়ম”✨

    কন্টেন্ট টি পড়ে অনেক নতুন তথ্য সহ পড়ার রুটিন সম্পর্কে A-Z জানতে পারলাম। সত্যি অনেক উপকারী একটি কন্টেন্ট‌। 🌼
    প্রত্যেক শিক্ষার্থীর উচিত কন্টেন্ট টি ভালো ভাবে পড়া ও জীবনে কাজে লাগানো।🍁

    লেখক কে অনেক ধন্যবাদ জানাই এতো সুন্দর তথ্যবহুল লেখা আমাদের মাঝে শেয়ার করার জন্য।জাজাকাল্লাহু খয়রন।🤲

    Reply
  58. পড়ালেখায় সফলতা অর্জনের জন্য অবশ্যই একটি রুটিন তৈরি করা প্রয়োজন। এর ফলে যে শুধু শিক্ষার্থীদের ফলাফল ভাল হয় তা নয় এটি তাদের নিয়মানুবর্তিতা এবং শৃঙখলা শিখায়

    Reply
  59. ভালো শিক্ষার্থী সর্বদা নিয়ম মেনে চলে এবং পড়ালেখা করে। নিয়মমাফিক চলার জন্য ভালো শিক্ষার্থীরা রুটিন অনুসরণ করে। রুটিনের সর্বপ্রথম আল্লাহর ইবাদতকে প্রাধান্য দেওয়া উচিত। সেই অনুযায়ী ভোরে উঠে পড়ালেখা করলে শিক্ষার্থীর মনোযোগ বৃদ্ধি পায় এবং সব বিষয় সুন্দর ভাবে পড়তে পারে। এছাড়াও একজন সাধারন মানুষের জীবনেও রুটিন অনুসরণ করে চলা উচিত।

    Reply
  60. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। এ আর্টিকেলটিতে খুব সুন্দর ভাবে গুছিয়ে বিস্তারিত তুলে ধরা হয়েছে,যা থেকে একজন শিক্ষার্থী সঠিক রুটিন বানাতে পারবে।

    Reply
  61. মাশাআল্লাহ খুব উপকারী একটি কনটেন্ট।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা খুব প্রয়োজন। লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা জরুরী, এই কনটেন্টটি শিক্ষিকা ও শিক্ষার্থী উভয়ের জন্যই উপকারী হবে বলে আমি মনে করি

    Reply
  62. লেখক কে ধন্যবাদ জানাই এত সুন্দর করে সহজ ভাষায় ছাত্র/ ছাত্রীদের জন্য সঠিক গাইড লাইন তুলে ধরার জন্য ।

    Reply
    • মাশাল্লাহ খুব উপকারী একটি কনটেন্ট ।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়ায় ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। রুটিন মাফিক পড়াশোনা করলে অবশ্যই ভালো ফলাফল করা সম্ভব। এই কনটেন্ট আমার অনেক উপকারে আসবে। ধন্যবাদ লেখক কে এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

      Reply
  63. যে কোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন।ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। কারন রুটিন মাফিক লেখাপড়া না করলে ভালো ফলাফল করা সম্ভব না। এই কনটেন্টটিতে পড়ার রুটিন বানানোর নিয়ম খুব সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়েছে যা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত উপকারী।

    Reply
  64. মাশাআল্লাহ, ছাত্র-ছাত্রীদের জন্য খুব উপকারী একটি কন্টেন্ট।ভালো ছাত্র-ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।একটি রুটিন শিক্ষার্থীকে শুধু ভালো ভালো ছাত্র-ছাত্রী হতেই সাহায্য করে না বরং শিক্ষার্থীকে সময় জ্ঞান সম্পর্কে ধারণা দেওয়া, সময়ানুবর্তিতা, সুশৃংখল জীবন যাপন সহ পারিবারে গুরুত্ব স্থাপনে সাহায্য করে।উল্লেখিত কন্টেন্টি সকল ছাত্র-ছাত্রীদের এক নজর দেখে নেওয়ার অনুরোধ রইল।

    Reply
  65. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়।ভালো শিক্ষার্থী সর্বদা নিয়ম মেনে চলে এবং পড়ালেখা করে।পড়ালেখায় সফলতা অর্জনের জন্য অবশ্যই একটি রুটিন তৈরি করা প্রয়োজন। লেখক কে অনেক ধন্যবাদ এতো সুন্দর করে একটি রুটিন আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  66. পড়ালেখায় ভালো করতে হলে অব্যশই নিয়ম মাফিক চলা জরুরী। তাই একজন শিক্ষার্থীর উচিৎ রুঠিন অনুযায়ী পড়ালেখা করা। এই কনটেন্টে সুন্দরভাবে রুঠিন নিয়ে কথা বলা হয়েছে।

    Reply
  67. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়াও ভালো করতে হলে একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন। সেটি কিভাবে তৈরি করলে ,কি উপাই অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব হবে তাই এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  68. মাশা-আল্লাহ। অসাধারণ একটি কন্টেন্ট।
    পরীক্ষায় ভালো ফলাফল এবং জীবনে সফলতা অর্জন দুইয়ের জন্যই রুটিন একটি গুরুত্বপূর্ণ বিষয়। লেখক কন্টেন্ট টি তে রুটিন বিষয় টি সুন্দর ভাবে তুলে ধরেছেন।
    শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী একটি কন্টেন্ট।

    Reply
  69. ভালো ছাত্র ছাত্রী সব সময় পড়ার রুটিন তৈরি করে নেয়। কারণ রুটিন করা থাকলে পড়াটা সঠিকভাবে সম্পন্ন করা যায়। ভালো ফলাফলের জন্য অবশ্যই রুটিন মাফিক পড়াশোনা করা উচিত।

    Reply
  70. জীবনে সফলতা অর্জন করতে হলে যে কোন কাজই রুটিন মাফিক করা উচিত। লেখাপড়ার ক্ষেত্রেও সেরকমই। একজন ভালো ছাত্র-ছাত্রী হতে হলে অবশ্যই তাকে রুটিন অনুসরণ করে লেখাপড়া করতে হবে। তবেই সে সফলতা অর্জন করবে। ছাত্র-ছাত্রীর জন্য খুবই উপকারী একটি কন্টেন্ট। লেখক কে ধন্যবাদ এত সুন্দর একটি কন্টেন্ট দেওয়ার জন্য।

    Reply
  71. প্রতিটি মানুষের,ছাত্র -ছাত্রী ও কর্মজীবী সকল মানুষের উচিত রুটিন মাফিক চলা এতে করে সময় সঠিক ব্যবহার হয়।রুটিন মতো চললে মানুষের মন ও শরীর ভালো থাকে।আমি এখান থেকে উন্নত মানের রুটিন তৈরি করা শিখলাম।

    Reply
  72. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। ভালো ছাত্র ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। এই কন্টেনটি একজন শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। ওপরের দেয়া আর্টিকেলের রুটিন মাফিক পড়াশোনা করলে একজন পিছিয়ে পড়া শিক্ষার্থী ও অনেকদূর এগিয়ে যেতে পারবে ইনশাল্লাহ। অনেক অনেক ধন্যবাদ লেখক কে এমন একটি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ কনটেন্ট ছাত্র ছাত্রীদের মাঝে উপহার দেওয়ার জন্য।

    Reply
  73. নিয়মানুবর্তিতা হলো ছাত্র জীবনের গুরুত্বপূর্ণ একটি বিষয়। একজন ছাত্র/ছাত্রী কে পড়াশোনা করার জন্য যে কৌশল অবলম্বন করা হয় তার প্রধান কৌশল হলো রুটিন মাফিক পড়াশোনা করা বা নিয়মানুবর্তিতা অনুযায়ী পড়াশোনা করা। পড়ার রুটিন তৈরি করে পড়াশোনা করলে তার ইতিবাচক ফলাফল পাওয়া খুব সহজ হয়। একজন মেধাবী ছাত্র বা ছাত্রী কখনোই তাদের জীবনের লক্ষ্য নির্ধারণ না করে পড়াশোনা করে না সেই জন্য তারা দিনে কত ঘন্টা পড়াশোনা করবে কখন কোন বিষয় পড়বে এটার একটি তালিকা তৈরি করে(রুটিন) পড়াশোনা শুরু করে এবং নির্ধারিত সিলেবাস শেষ করে। এজন্য প্রথম শ্রেনীর ছাত্র/ছাত্রী তারা তাদের ছাত্র জীবনকে রুটিন অনুযায়ী পরিচালিত করে এবং সহজেই সফলতা অর্জন করে থাকে। সুতরাং বলা যায় যে রুটিন কে অনুসরন করে যে কোন ধরনের ছাত্র ছাত্রী নিয়মানুবর্তিতায় অভ্যস্ত হয়ে যায় এবং জীবনের সফলতা খুজে পায়।

    Reply
  74. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই।যারা ভালো শিক্ষার্থী তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো শিক্ষার্থী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। উক্ত কন্টেন্টে পড়ার রুটিন বানানোর নিয়ম,কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায় সেসব আলোচনা করা হয়েছে যা খুবই চমৎকার একটি বিষয়।

    Reply
  75. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজ জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়াও ভালো করতে হলে একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন। সেটি কিভাবে তৈরি করলে ,কি উপাই অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব হবে তাই এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  76. Daily routine is must for a good student.A student can learn to make daily routine from this content. Thanks for this helpful content

    Reply
  77. পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করার বেশ কিছু উপকারিতা খুঁজে পাওয়া যায়।এর মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার শিখতে পারে এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে সক্ষম হয়। একটি রুটিন শিক্ষার্থীকে শুধু ভালো ভালো ছাত্র-ছাত্রী হতেই সাহায্য করে না বরং শিক্ষার্থীকে সময় জ্ঞান সম্পর্কে ধারণা দেওয়া, সময়ানুবর্তিতা, সুশৃংখল জীবন যাপন সহ পারিবারে গুরুত্ব স্থাপনে সাহায্য করে।নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব। এছাড়া, রুটিন অনুযায়ী সব বিষয়ে সমান সময় দেওয়ার ফলে কোন বিষয়েই দুর্বলতা থাকে না। উক্ত কন্টেন্টে পড়ার রুটিন বানানোর নিয়ম,কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায় সেসব আলোচনা করা হয়েছে যা খুবই চমৎকার একটি বিষয়।

    Reply
  78. রুটিন জীবনকে সহজ করে সময়ের অপচয় রোধ করে, সাফল্য অর্জনে সহায়তা করে তাই জীবনের প্রতিটি ক্ষেত্রে রুটিন মেনে চলার বিকল্প নেই। আর শিক্ষাক্ষেত্রে তো এর গুরুত্ব অপরিসীম। প্রত্যেক শিক্ষার্থীর জন্যই খুব দরকারী একটা কন্টেন্ট। ধন্যবাদ লেখককে।

    Reply
  79. আসসালামু আলাইকুম,
    একজন ভালো শিক্ষার্থীর জন্য পড়াশোনার বিকল্প নেই।প্রত্যেকটি মানুষের জীবন চলার পথে সুনির্দিষ্ট রুটিনের প্রয়োজন। অগোছালো চলাফেরা কখনোই মানুষকে সুনির্দিষ্ট পর্যায়ে পৌঁছে দিতে পারেনা। তেমনই একজন শিক্ষার্থীর স্বপ্নসোপানে আগাতে একটা সুন্দর রুটিনের প্রয়োজন। পড়াশোনা করার জন্য পড়ার রুটিন তৈরি করার নিয়ম বুঝতে হবে এবং সে অনুযায়ী চলতে হবে। “পড়ার রুটিন বানানোর নিয়ম” এই কন্টেন্টটিতে লেখক খুব সুন্দর ভাবে রুটিন বানানোর নিয়ম A টু Z দেখিয়েছেন।যা প্রত্যেকটি ভালো শিক্ষার্থীর জন্য সুফল বয়ে আনবে, ইনশাআল্লাহ।

    Reply
    • জীবনের যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য প্রয়োজন সুন্দর সুশৃংখল ও কঠোর একটি রুটিন। ভালো শিক্ষার্থী হতে হলে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নাই।একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়ার পিছনে ব্যয় করবে আর লেখাপড়ার বাইরে জীবনে প্রত্যাহিত কাজগুলো কখন সম্পন্ন করতে পারে তা পূর্বেই নির্ধারণ করে সুন্দর একটি রুটিন তৈরি করতে পারে যার জীবনের সফলতা বয়ে আনবে। আমেরিকান লেখক জেমস থার্বার তার এক কবিতায় বলেছিলেন-
      ”Early to bed and early to rise
      Makes a man, healthy, wealthy and wise”অনেক অনেক ধন্যবাদ লেখক কে এমন একটি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ কনটেন্ট ছাত্র ছাত্রীদের মাঝে উপহার দেওয়ার জন্য।

      Reply
  80. মাশাল্লাহ, প্রতিটি মানুষের উচিত রুটি মতো চলা। আমি অনেক উপকৃত হলাম।

    Reply
    • যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা আবশ্যক । তেমনিভাবে লেখাপড়ায় ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। একটি প্রপার রুটিন কিভাবে তৈরি করা যায়, এ কন্টেন্টটিতে তা সুন্দরভাবে আলোচনা করা হয়েছে।

      Reply
  81. আমাদের জীবনে সফলতার একটি বড় হাতিয়ার হলো রুটিম মাফিক জীবনযাপন। হোক তা কর্মজীবনে বা শিক্ষা জীবনে। রুটিন ছাড়া জীবন অনেকটা বৈঠা ছাড়া নৌকার মতো যার গন্তব্যে পৌছানো অনিশ্চিত। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে এই সবকিছুই রুটিনের অন্তর্ভুক্ত। এই কনটেন্ট এর রুটিনের নিয়ম মেনে চললে একজন দুর্বল শিক্ষার্থীও তার শিক্ষাজীবনে সফলতা আনতে পরবে ইনশাআল্লাহ। তাই লেখককে অসংখ্য ধন্যবাদ এরকম একটি কনটেন্ট লেখার জন্য।

    Reply
  82. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। এমন কি জীবনে ভালো কোন কাজের জন্য রুটিন মাফিক কাজ করলে জীবনে সফলতা পাওয়া যায়। আমাদের সবার জন্য এই কনটেন্টি খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  83. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন।একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে এই সবকিছুই রুটিনের অন্তর্ভুক্ত।একটি রুটিন শিক্ষার্থীকে শুধু ভালো ভালো ছাত্র-ছাত্রী হতেই সাহায্য করে না বরং শিক্ষার্থীকে সময় জ্ঞান সম্পর্কে ধারণা দেওয়া, সময়ানুবর্তিতা, সুশৃংখল জীবন যাপন সহ পারিবারে গুরুত্ব স্থাপনে সাহায্য করে।নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব। পড়ার রুটিন বানানোর নিয়ম” এই কন্টেন্টটিতে লেখক খুব সুন্দর ভাবে রুটিন বানানোর নিয়ম A টু Z দেখিয়েছেন। যা প্রত্যেকটি ভালো শিক্ষার্থীর জন্য সুফল বয়ে আনবে, ইনশাআল্লাহ।

    Reply
  84. পরিক্ষায় ভালো রেজাল্ট করতে হলে ভালোভাবে নিয়মিত পড়ালেখা করা উচিত। কিন্তু আমাদের পড়ালেখার অনিয়মের কারণে পরিক্ষার রেজল্ট আশানুরূপ হয় না। একটা পারফেক্ট পড়ার রুটিন অনুযায়ী পড়ালেখা করলে পরিক্ষায় ভালো রেজাল্ট করা সহজসাধ্য হয়। তাই উপরে কনটেন্টেন্টি আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

    Reply
    • আমরা সবাই জীবনে সফল হতে চায়।কিন্তু সঠিক পরিকল্পনার অভাবে সফলতার মুখ সবারই দেখা সম্ভব হয় না। সেজন্য ছোটবেলা থেকে রুটিনমাফিক কাজ করার অভ্যাস করতে হবে। জীবনে সফল হতে গেলে প্রথমত ভালো করে লেখাপড়া করতে হবে এবং তার জন্য একটি সুন্দর রুটিন প্রয়োজন। কিভাবে একটি কার্যকর রুটিন তৈরি করা যায় তা এই কন্টেন্টির মাধ্যমে আমরা জানতে পারি। ধন্যবাদ লেখককে এত সুন্দর করে রুটিনটি বুঝিয়ে দেওয়ার জন্য।

      Reply
  85. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।পড়ার রুটিন বানানোর নিয়ম” এই কন্টেন্টটিতে লেখক খুব সুন্দর ভাবে রুটিন বানানোর নিয়মগুলো দেখিয়েছেন।যা প্রত্যেকটি ভালো শিক্ষার্থীর জন্য সুফল বয়ে আনবে, ইনশাআল্লাহ।

    Reply
    • শিক্ষার্থীদের দৈনন্দিন কাজ সমূহের একটি কাজ হলো পড়াশোনা করা। যদি পড়ালেখা রুটিন মাফিক না করা হয় তাহলে ভালো শিক্ষার্থী হওয়া যায়না। ভালো শিক্ষার্থী হতে গেলে রুটিন মাফিক পড়াশোনা করতে হবে। আর কিভাবে একজন শিক্ষার্থী একটি যথোপযুক্ত রুটিন তৈরি করে পড়ালেখা করতে পারে তা এই কন্টেন্টটিতে দেখানো হয়েছে। লেখক একটি চমৎকার রুটিন তৈরি করেছেন। যা আসলেই একজন শিক্ষার্থীর প্রয়োজন।

      Reply
  86. রুটিন মাফিক পড়াশোনা হলো একজন ভালো শিক্ষার্থীর অন্যতম প্রধান বৈশিষ্ট্য । লেখাপড়ায় ভালো করার জন্য এর কোনো বিকল্প নেই । একজন দুর্বল শিক্ষার্থীও যদি এই বৈশিষ্ট্য আয়ত্ত্ব করতে পারে তাইলে অবশ্যই সেও তার দুর্বলতা কাটিয়ে উঠতে পারবে ।এর পাশাপাশি আমাদের অন্যান্য বদভ্যাস গুলোকেও বর্জন করা উচিত যা আমাদের পড়াশোনায় খারাপ প্রভাব ফেলে ।
    অনেক উপকারী একটি কনটেন্ট । ধন্যবাদ লেখককে এরকম একটি কনটেন্ট লেখার জন্য ।

    Reply
  87. জীবনের অভিজ্ঞতা থেকে বলছি যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।রুটিন মাফিক পড়াশোনা হলো একজন ভালো শিক্ষার্থীর অন্যতম প্রধান বৈশিষ্ট্য।পড়ার রুটিন বানানোর নিয়ম” এই কন্টেন্টটিতে লেখক খুব সুন্দর ভাবে রুটিন বানানোর নিয়ম A টু Z দেখিয়েছেন। যা প্রত্যেকটি ভালো শিক্ষার্থীর জন্য সুফল বয়ে আনবে, ইনশাআল্লাহ।
    লেখকের জন্য শুভ কামনা রইলো। ধন্যবাদ

    Reply
  88. জীবনের অভিজ্ঞতা থেকে বলছি যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।রুটিন মাফিক পড়াশোনা হলো একজন ভালো শিক্ষার্থীর অন্যতম প্রধান বৈশিষ্ট্য।পড়ার রুটিন বানানোর নিয়ম” এই কন্টেন্টটিতে লেখক খুব সুন্দর ভাবে রুটিন বানানোর নিয়ম A টু Z দেখিয়েছেন। যা প্রত্যেকটি ভালো শিক্ষার্থীর জন্য সুফল বয়ে আনবে, ইনশাআল্লাহ।
    লেখকের জন্য শুভ কামনা রইলো। ধন্যবাদ

    Reply
  89. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।তেমনভাবে পড়ালেখার ক্ষেএেও একজন শিক্ষার্থীকে রুটিন মাফিক পড়াশোনা করতে হবে।
    রটিন অনুসরণ করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী কন্টেন্ট।

    Reply
  90. একজন শিক্ষার্থী তার লেখা পড়ার পাশাপাশি তার নিজের ব্যক্তিগত দৈনন্দিন কাজের রুটিন তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ। ভালো শিক্ষার্থী হতে গেলে নিয়ম মাফিক প্রতিদিনের পড়া প্রতিদিন শেষ করা একান্ত প্রয়োজন, একজন ভালো শিক্ষার্থী মানে শুধু লেখা পড়া এখানেই শেষ নয় এই বয়স এবং সময়টা তার চরিত্র গঠনের আসল সময়। ধৈর্য্যসিল ও আত্মিসংজম একজন মানুষের জীবনে তার মূল্যবান সম্পদ। তাই জীবনের সফল হতে হলে সময়ের মূল্য দিয়ে ভালো ভাবে লেখা পড়া এবং রুটিন অনুযায়ী পড়া তাহলে ই পরিক্ষায় ভাল রেজাল্ট করা সম্ভব বাজে খারাপ অভ্যাস থেকে দূরে থাকতে হবে। এবং এই কনন্টেটী অনুসরণ করলে সব শিক্ষার্থীর জন্য বিশেষটি বুঝতে আরও সহজ হবে।

    Reply
  91. একজন ভালো শিক্ষার্থী হতে হলে রুটিনমাফিক পড়ার বিকল্প নেই। শুধু শিক্ষার্থীই নয় প্রতিটা মানুষেরই ব্যক্তিগত জীবনের জন্য দৈনন্দিন একটা রুটিন প্রয়োজন। রুটিন থাকার দরুন সারাটাদিন একটা ধারাবাহিকতায় কাটানো হয়। ফলে কাজের বিশৃঙ্খলা সৃষ্টি হয়না। শিক্ষার্থী রুটিনমাফিক পড়াশোনা করলে সহজে পাঠ্যসূচির সব বিষয় সমানভাবে পড়ার সুযোগ পায়, কতটুকু সময় পড়াশোনা করবে,কতটুকু সময় খাওয়া গোসল ইবাদত এ কাটাবে তার একটা ধারাবাহিকতা তৈরি হয় ফলে গুছিয়ে সহজেই সব কাজ করতে পারে সে। রুটিনমাফিক চলতে হলে অবশ্যই খারাপ অভ্যাসগুলো বর্জন করতে হবে ধুমপান, আড্ডাবাজি, ফেসবুক চ্যাটিং ইত্যাদি থেকে বিরত থাকতে হবে। যারা রুটিন কীভাবে তৈরি করবেন বুঝতে পারছেন না তারা এ কনটেন্টটির সাহায্য নিতে পারেন ইন শা আল্লাহ।

    Reply
  92. জীবনে চলার পথে রুটিন একটি গুরুত্বপুর্ণ বিষয়,তবে পড়াশুনার ক্ষেত্রে এর ভূমিকা অনস্বীকার্য। রুটিন পড়াশুনার মধ্যে শৃংখলা আনয়ন করে,এবং সফলতার পথ সুগম করে।তাই সকলের রুটিনমাফিক জীবন গড়া উচিত।

    Reply
  93. পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। রুটিন তৈরি করে পড়াশোনা করলে খুব সহজেই সমস্ত সিলেবাস পড়ে কম্পিলিট করা যায়।
    লেখককে ধন্যবাদ এতো সুন্দর করে প্রতিটা বিষয় ভেঙে ভেঙে স্পষ্ট করে উপস্থাপন করার জন্য।

    Reply
  94. মাশাল্লাহ এই আর্টিকেলটি ছাত্র-ছাত্রীদের পড়ার রুটিন কিভাবে তৈরি করতে হবে এ ব্যাপারে সুন্দরভাবে একটিরুটিন তৈরি করে দেখানো হয়েছে যা প্রত্যেকটি ছাত্র-ছাত্রীর জন্য বেশ উপকার।

    Reply
  95. পড়াশোনার জন্য সুষ্ঠ রুটিন জরুরি, লেখাপড়ায় ভালো করার জন্য এর কোনো বিকল্প নেই ,রুটিন পড়াশুনার মধ্যে শৃংখলা আনে এবং সফলতার পথ সুগম করে।অসংখ্য ধন্যবাদ এরকম একটি কনটেন্ট লেখার জন্য।

    Reply
  96. আমাদের জীবনের একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ হলো পড়াশোনা। ভালোভাবে পড়াশোনা করার জন্য দরকার একটি পড়াশুনার রুটিন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন তৈরি করে পড়ার গুরুত্ব অপরিসীম। দৈনিক পড়ার রুটিন থাকলে সময়ের অপব্যবহার কম হয়। অনেকেই জানেনা কিভাবে পড়ার রুটিন বানাতে হয় এবং পড়ার রুটিন বানিয়ে পড়াশোনা করার উপকারীতাগুলি কিকি।পড়ার রুটিন তৈরির নিয়ম গুলো এই আর্টিকেলটিতে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  97. It is possible to achieve success if any work of life is done according to bread. If the studies are done according to the routine then a student will get good results and everything will be easy and successful. To be a good student, routine is the master.

    Reply
  98. সময়ের কাজ সময়ে করা এবং সময়কে সঠিকভাবে কাজে লাগানোর জন্য একজন শিক্ষার্থীকে আবশ্যই নিয়ম মাফিক জীবন যাপন করতে হবে।এই জন্য পড়াশোনা সহ আন্যান্য কাজের একটা রুটিন দরকার হয়।এই সম্পর্কিত লেখাটি পড়ে একজন ছাত্র সহজেই তার একটি রুটিন তৈরি ও তা মেনে চলার গুরুত্ব উপলব্ধি করতে পারবে।

    Reply
  99. সময়ের কাজ সময়ে করা এবং যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন আবশ্যক।

    Reply
  100. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন তৈরী করে পড়ার গুরুত্ব অপরিসীম। কিন্তু পড়ার রুটিন বানানোর নিয়ম আমরা অনেকেই জানি না। এখানে একটি কথা বলে রাখতে চাই- সকল ছাত্র/ছাত্রীর পড়ার রুটিন একই হতে হবে কথাটি ঠিক নয়। কেননা প্রত্যেকেরেই আলাদা আলাদা পছন্দ রয়েছে। কেউ খুব ভোরে উঠে পড়তে পছন্দ করেন আবার কেউ দেরিতে উঠতে পছন্দ করেন। কেউ রাত জেগে পড়তে পছন্দ করেন কেউবা তাড়াতাড়ি ঘুমিয়ে পড়েন। তবে পছন্দ যার যেমনই হোক না কেন সবকিছুরই একটি সঠিক নিয়ম থাকে। সকলকে সেই নিয়ম মেনেই চলা উচিৎ।
    লেখক একটি চমৎকার রুটিন তৈরি করেছেন। যা আসলেই একজন শিক্ষার্থীর প্রয়োজন।

    Reply
  101. মাশাআল্লাহ খুব সুন্দর একটি কন্টেন্ট। কন্টেন্ট টি পড়ে খুবই ভালো লাগলো এবং একজন দূর্বল কিংবা পিছিয়ে পড়া শিক্ষার্থীর জন্য এই কন্টেন্ট টা অনেক উপকারে আসবে।

    Reply
  102. পড়ার রুটিনের বিস্তারিত নিয়মাবলী ও সময়সূচী বিশ্লেষণ করে একে একে তুলে ধরেছে, যা প্রতিটি শিক্ষার্থীর জন্য অত্যন্ত কার্যকর হতে পারে। বিশেষ করে, প্রতিদিনের কর্মসূচীতে সময় ভাগ করে পড়াশোনা, ইবাদত, ব্যায়াম এবং বিশ্রামের সমন্বয় একটি সুসংহত জীবনের প্রয়োজনীয়তা তুলে ধরেছে। এটি শিক্ষার্থীদের মধ্যে সময় ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি করে এবং তাদেরকে পরীক্ষায় ভালো ফলাফল করতে সহায়তা করে।ধূমপান, প্রেম-ভালবাসা এবং সামাজিক মিডিয়ার অপব্যবহার থেকে বিরত থাকার পরামর্শও অত্যন্ত প্রাসঙ্গিক এবং সময়োপযোগী।বিভিন্ন শিফট অনুযায়ী রুটিনের ভিন্নতা এবং ব্যক্তিগত পছন্দের গুরুত্বও তুলে ধরা হয়েছে, যা অত্যন্ত বাস্তবসম্মত। এটি শিক্ষার্থীদের জন্য অবশ্যপাঠ্য, কারণ এটি শুধুমাত্র পড়াশোনার পরিকল্পনা নয়, বরং শৃঙ্খলাপূর্ণ জীবনযাপনের জন্যও প্রয়োজনীয়।রুটিনের উপকারিতা এবং তা কিভাবে একজন শিক্ষার্থীকে সময়মত এবং কার্যকরভাবে পড়াশোনা করতে সাহায্য করে, তা পরিষ্কারভাবে ব্যাখ্যা করা হয়েছে।

    Reply
  103. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়।যারা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর বিকল্প নাই ।

    Reply
  104. রুটিন মাফিক জীবনযাপন একজন মানুষকে সফল হতে সাহায্য করে। সময়ের কাজ সময়ে করা এবং যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন আবশ্যক। তাই একজন ভালো শিক্ষার্থীরও একটি নির্দিষ্ট রুটিন মেনে চলতে হয়। রুটিন তৈরি করার টিপস ও নিয়মনীতি পুঙ্খানুপুঙ্খ ভাবে লেখক এই কন্টেন্ট টিতে বিশ্লেষণ করেছেন ; যা আমাদের মতো শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  105. লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।রুটিন তৈরি করার টিপস ও নিয়মনীতি পুঙ্খানুপুঙ্খ ভাবে লেখক এই কন্টেন্ট টিতে বিশ্লেষণ করেছেন ; যা আমাদের মতো শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কন্টেন্ট টি পড়ে খুবই ভালো লাগলো এবং একজন দূর্বল কিংবা পিছিয়ে পড়া শিক্ষার্থীর জন্য এই কন্টেন্ট টা অনেক উপকারে আসবে।

    Reply
  106. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু পড়বে,কোন বিষয় কতক্ষণ পড়বে পড়ালেখার বাইরে আর কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে একটি গোছানো রুটিন মেনে চলা আব্যশক। তাই পড়াশুনার জন্য সঠিক রুটিন জরুরি। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে লেখক তার কনটেন্ট-এ পড়ার রুটিন বানানোর নিয়ম তুলে ধরেছেন।

    Reply
  107. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই।আর এ পড়াশোনায় ভালো করতে গেলে বা ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাই হলো রুটিন।বাস্তবসম্মত রুটিন তৈরি করে সে অনুযায়ী পড়াশোনা করলে শিক্ষার্থীরা ভালো ফলাফল করবে। এ কন্টেন্টটি শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী হবে। ধন্যবাদ লেখককে এ কন্টেন্টে রুটিন তৈরি করার নিয়ম সুন্দর ভাবে তুলে ধরার জন্য।

    Reply

    Reply
  108. সাফল্য অর্জনের জন্য একটি শৃঙ্খলার মধ্যে থাকা অনেক জরুরী। আর সেই শৃঙ্খলা যদি পড়াশোনার মধ্যে থাকে তাহলে সফলতা অবশ্যই আসবে। এই কন্টেন্টির মাধ্যমে শিক্ষার্থীরা অবশ্যই কুরআন ও হাদিস পড়ার জন্য উৎসাহিত হবে।

    Reply
  109. লেখককে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে আটিকেলকে উপস্থাপন করার জন্য।একজন ভাল শিক্ষার্থী হতে হলে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নাই। তাদের প্রতিটি কাজ নিয়মমাফিক সম্পন্ন করার চেষ্টা করেন। ঠিক তেমনিই একজন ভালো শিক্ষার্থী হতে হলে তাকে অবশ্যই সময়ের সঠিক ব্যবহার করতে হবে। সময়কে গুরুত্ব দিয়ে প্রতিটি কাজ সুন্দর ভাবে সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে রুটিনের এর গুরুত্ব অপরিসীম।একটি আদর্শ রুটিন একজন শিক্ষার্থীকে লেখাপড়ায় মনোযোগী হতে সাহায্য করে,সময়ের কাজ সময়ে সম্পন্ন করতে শিখায়। নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়।সময় জ্ঞান ও সময়ের গুরুত্ব শিক্ষা দেয়। পরীক্ষায় ভাল রেজাল্ট করতে সাহায্য করে।তাই প্রতিটি ক্ষেত্রেই আদর্শ ভাবেই নিয়ম হলো রুটিনমাফিক কাজ করা,সকাল থেকে রাত পযন্ত কি কি কাজ করলাম তার জন্যই একটা রুটিন দরকার হয়।আল্লাহর উপর ভরসা রেখে, আল্লাহর ইবাদত পালন করা,পারিবারিক কিছু কাজকম করা, পড়াশুনা ঠিক কতক্ষন করা এবং মনযোগ দিয়ে পড়া।এই কন্টেন্ট টি শিক্ষার্থীদের জন্য অনেক উপকৃত হবে।

    Reply
  110. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়াও ভালো করতে হলে একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন। সেটি কিভাবে তৈরি করলে ,কি উপাই অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব হবে তাই এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  111. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী একটি কন্টেন্ট। এভাবে রুটিন মাফিক পড়াশোনা করলে ভালো ফলাফল করা সহজ হবে।

    Reply
  112. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করার নামই রুটিন। একজন ভালো স্টুডেন্ট এর সবসময় রুটিন মেনে পড়া শুনা করা উচিৎ। কিন্তু রুটিন তৈরির কিছু কৌশল আছে যেগুলো অনেকেই জানে না।এই কনটেন্ট টি পড়লে আমরা রুটিন তৈরির কৌশল গুলো সম্পর্কে জানতে পারবো ইনশাআল্লাহ।

    Reply
  113. একজন শিক্ষার্থীর পরীক্ষায় ভাল রেজাল্ট করার জন্য রুটিন মাফিক পড়াশোনার কোন বিকল্প নেই। উক্ত কন্টেন্টিতে কিভাবে একটি সুষ্ঠ ও সঠিক নিয়মে রুটিন তৈরীর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের কাংখিত রেজাল্ট লাভ করতে পারবে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ধন্যবাদ লেখককে এত গুরুত্বপূর্ণ কন্টেন্ট এর জন্য, যা দ্বারা অনেক শিক্ষার্থী উপকৃত হবে।

    Reply
  114. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে ভালোভাবে পড়াশোনা করা উচিত। আর পরীক্ষায় ভালো রেজাল্ট পেতে হলে অব্যশই নিয়মিত লেখাপড়া এবং রুটিন মাফিক লেখাপড়া করা উচিত। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। কিভাবে রুটিন মাফিক লেখাপড়া করতে হয় তা অনেক ছাত্র-ছাত্রী জানেনা। কিভাবে রুটিন মাফিক লেখাপড়া করতে হয় এবং ,কিভাবে রুটিন বানাতে হয় তা এই কন্টেনটিতে উল্লেখ করা হয়েছে। সবকিছুরই একটি সঠিক নিয়ম থাকে। সকলকে সেই নিয়ম মেনেই চলা উচিৎ।

    Reply
  115. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই।
    পড়াশোনার পাশাপাশি ভালো রেজাল্ট করতে হলে এবং ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। তাই তো লেখক আমাদের সাথে সুন্দর রুটিন তৈরি করার নিয়ম শিখিয়েছেন।
    আর এই রুটিন মাফিক চললে আমাদের জীবনেও সফলতা বয়ে আনবে ইংশাআল্লাহ।
    লেখক কে অনেক ধন্যবাদ এই উপকারী কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  116. জীবনে সাফল্য অর্জন করতে হলে রুটিন অনুযায়ী চলার কোনো বিকল্প নেই। এতো সুন্দর করে রুটিন টা সাজানো হয়েছে যেটা ভালো ছাত্রছাত্রীদের জন্য অনেক উপকারী। নামাজের টাইম টা ঠিক রেখে পড়াশোনার টাইম টা যেইভাবে মিলানো হয়েছে এইটাই সব চেয়ে প্রশংসনীয়।

    Reply
  117. জীবনে সফল হতে হলে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে রুটিন করে পড়াশোনা করার কোন বিকল্প নেই। এর মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার শিখতে পারে এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে সক্ষম হয়। একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করার নামই রুটিন।শিক্ষার্থী রুটিনমাফিক পড়াশোনা করলে সহজে পাঠ্যসূচির সব বিষয় সমানভাবে পড়ার সুযোগ পায়, কতটুকু সময় পড়াশোনা করবে,কতটুকু সময় খাওয়া গোসল ইবাদত এ কাটাবে তার একটা ধারাবাহিকতা তৈরি হয় ফলে গুছিয়ে সহজেই সব কাজ করতে পারে সে। রুটিনমত চলতে হলে অবশ্যই খারাপ অভ্যাসগুলো বর্জন করতে হবে ধুমপান, আড্ডাবাজি,প্রেম-ভালোবাসা,ফেসবুক চ্যাটিং ইত্যাদি থেকে বিরত থাকতে হবে। যারা রুটিন কিভাবে বানাবে বুঝতে পারছে না তাদের জন্য পোস্টটি অত্যন্ত দরকারি। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  118. ছাত্র জীবনে রুটিন খুব গুরুত্বপূর্ণ।নিয়মমাফিক পড়ালেখা না করলে ভালো রেজাল্ট করা খুব কঠিন এবং এই নিয়ম মেনে চলার জন্যই রুটিনটি খুব প্রয়োজন। রুটিন অনুযায়ী পড়ালেখা করলে সারাদিনে আমাদের পড়ালেখা সহ প্রয়োজনে সকল কাজ আমরা সম্পূর্ণ করতে পারবো। এই রুটিনের মধ্যে আমাদের খাওয়া-দাওয়া, নামাজ, কোরআন পড়া শারীরিক ব্যায়াম এবং দৈনন্দিন জীবনের সকল কাজ অন্তর্ভুক্ত থাকবে তাহলে আমরা আমাদের দৈনন্দিন কাজের পাশাপাশি সুন্দরভাবে আমাদের পড়ালেখা সম্পূর্ণ করতে পারবো এবং আমাদের সকল কাজ সহজ এবং সুন্দর হয়ে উঠবে।

    Reply
  119. পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে প্রথমেই একটি রুটিন তৈরি করে সেই অনুযায়ী পড়তে হবে। একজন ছাত্র তার সারাদিন কিভাবে কাটাবে, কিভাবে পড়াশোনা করতে হবে তা লেখক এই আর্টিকেলে সুন্দরভাবে ব্যাখ্যা করেছেন। একজন ছাত্রকে তার পরিপূর্ণ রুটিন তৈরিতে এই আর্টিকেলটি সাহায্য করতে পারে।

    Reply
  120. পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে একজন শিক্ষার্থীকে অবশ্যই রুটিন মাফিক পড়াশোনা করা জরুরী।একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় পড়াশোনা করবে, কখন কোন বিষয়ে কতটুকু পড়াশোনা করবে এবং অন্যান্য সময় কি করবে সেই বিষয়ে একটি পূর্ণাঙ্গ শুচি তৈরি করে সে অনুযায়ী কাজ করাই হচ্ছে রুটিন ।উপরের আর্টিকেলটিতে লেখক একজন শিক্ষার্থী কিভাবে রুটিন অনুযায়ী তার প্রতিদিনের কাজকর্ম পরিচালনা করবে সে বিষয়ে বিস্তারিতভাবে তুলে ধরেছেন।এই আর্টিকেলটি ফলো করলে একজন শিক্ষার্থী অনেক উপকৃত হবে।

    Reply
  121. মাশাআল্লাহ, ভালো কনটেন্ট। যদি ও আমার
    একাডেমিক পড়াশোনা শেষ, তবুও পড়ার রুটিন টা দেখে ভালো লাগছে। এরকম রুটিন করে নিলো সময়ে বরকত পাওয়া যায়। রুটিন অনুযায়ী চললে সবকিছু গোছানো হয়। পরীক্ষায় ও ভালো ফলাফল আশা করা যায়।

    Reply
    • পড়াশোনার জন্য ছাত্রদের রুটিন বানানো প্রয়োজনীয়, কারণ এটি তাদেরকে নিয়মিতভাবে পড়ার সময় অনুসরণ করতে উৎসাহিত করে এবং তাদের পড়ার উপকারিতা বাড়াতে সহায়ক হয়। রটিন অনুসরণ করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ। শিক্ষার্থীদের জন্য এটি অত্যন্ত উপকারী কন্টেন্ট।

      Reply
  122. কন্টেন্টটিতে কিভাবে সঠিক উপায়ে পড়ার রুটিন তৈরি করা যায় সেই নিয়মাবলী গুলো বর্ননা করেছে।খুবই প্রয়োজনীয় একটি কন্টেন্ট।

    Reply
  123. পরীক্ষায় ভালো করার জন্য চাই ভালো প্রস্তুতি। আর ভালো প্রস্তুতির জন্য প্রতিদিনের পড়ার সূচিও পরিকল্পনামাফিক হওয়া দরকার। বাসায় পড়াশোনার রুটিন কখন, কার, কেমন হওয়া উচিত তা উক্ত কন্টেন্ট টি তে সুন্দর করে বিশ্লেষণ করা হয়েছে।ধন্যবাদ

    Reply
  124. পড়ার রুটিন বানানোর নিয়ম- ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। চলুন আজ আমরা পড়ার রুটিন বানানোর নিয়ম সম্পর্কে জেনে নেওয়ার চেষ্টা করি।

    পরীক্ষায় ভালো রেজাল্ট করতে একজন শিক্ষার্থীকে যে বিষয়গুলো অবশ্যই বর্জন করতে হবে-
    ক) ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য।
    খ) প্রেম-ভালবাসা।
    গ) মোবাইল, ফেসবুক, চ্যাট করা, ইউটিউব, ভিডিও গেম্স সহ অন্যান্য গেম্স ইত্যাদি।
    ঘ) বাজে আড্ডা দেওয়া।

    Reply
  125. ভালো ছাত্র-ছাত্রী কিংবা কোন ভালো কিছু হতে হলে রুটিনের গুরুত্ব খুবই অপরিসীম। গবেষণায় দেখা যায় যে, যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করে তারা নিয়মিত লেখাপড়া করে। তারা অহেতুক সময় করে না। আমাদের এখান থেকে শিক্ষা নেয়া দরকার।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।

    Reply
  126. পড়াশোনায় ভালো করার জন্য একটা রুটিন করে সেই অনুযায়ী পড়াশোনা করা উচিত। তবে অনেকেই সঠিক নিয়মে রুটিন তৈরি করতে না পারায় ছাত্র ছাএীরা পড়ার আনন্দ পায় না, রেজাল্ট ও ভালো হয় না, অনেকের। এই কনটেন্টটিতে রুটিনের নিয়ম গুলো খুব সুন্দর করে তুলে ধরা হয়েছে।

    Reply
  127. ছাত্রাবস্থায় রুটিন মাফিক পড়াশোনা, বাড়ির কাজ ও নিয়মিত ক্লাসে উপস্থিতি একজন মানুষকে সাফল্যের দিকে ধাবিত করে। অতএব আমাদের সকলের উচিত ছাত্রাবস্থায় রুটিন মাফিক জীবন যাপন করা। অসাধারণ একটি পোস্ট।

    Reply
  128. মাশাল্লাহ খুব উপকারী একটি কনটেন্ট ।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।পড়ার রুটিন বানানোর নিয়ম- ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই।

    Reply
  129. যে কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।
    মাশাআল্লাহ, এরকম একটি রুটিন যে কোন পিছিয়ে পড়া স্টুডেন্টকে পরীক্ষায় ভালো রেজাল্ট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।লেখক কে অনেক ধন্যবাদ এতো সুন্দর করে একটি রুটিন আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  130. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়। একজন ছাত্র বা ছাত্রী তার লেখাপড়ার রুটিন করবে বিদ্যালয়ের সময় অনুযায়ী। অনেক ক্ষেত্রে দেখা যায় ছাত্রীদের শ্রেণী কাজ শুরু হয় সকাল ৭টা থেকে ৮টার মধ্যে পক্ষান্তরে ছাত্রদের শ্রেণী কাজ শুরু হয় বেলা ১১টা থেকে ১২ মধ্যে। ধন্যবাদ লেখক কে এমন সুন্দর একটি বিষয় উপস্থাপন করার জন্য।

    Reply
  131. শিক্ষার্থীদের জন্য আজকের আর্টিকেল টি খুবই গুরুত্বপূর্ণ। কারণ ভালো রেজাল্ট করতে হলে প্রথমে নিয়মিত পড়াশোনা করতে হবে, আর তার জন্য প্রয়োজন একটি রুটিন মেনে পড়াশোনা করা। একটি কার্যকর রুটিন তৈরীতে আজকের পোস্ট কাজে আসবে আশাকরি।

    Reply
  132. পড়ার রুটিন তৈরি করার ধাপগুলো যে আপনি এত ভালোভাবে ব্যাখ্যা করেছেন, তা সত্যিই প্রশংসার যোগ্য। স্পষ্টভাবে লক্ষ্য নির্ধারণ করার মাধ্যমে মনোযোগ ধরে রাখা এবং কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করা সহজ হয়। সময়ের সঠিক ব্যবস্থাপনা সময়ের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে। বিভিন্ন পদ্ধতিতে পড়াশোনা একঘেয়েমি দূর করে এবং শেখার প্রক্রিয়াকে আরও কার্যকর করে তোলে। নিয়মিত অগ্রগতি মূল্যায়ন দুর্বলতাগুলো চিহ্নিত করতে এবং সেগুলোতে উন্নতি আনতে সহায়ক হয়। যথেষ্ট ঘুম, সুষম খাবার ও ব্যায়ামের মাধ্যমে স্বাস্থ্য ভালো রাখলে পড়াশোনার জন্য শরীর ও মন সর্বোত্তম অবস্থায় থাকে। আবারও, এই মূল্যবান ও সহায়ক নির্দেশনাগুলোর জন্য ধন্যবাদ।

    Reply
  133. জীবনে যে কোন কাজের জন্য একটি দৈনন্দিন রুটিনের প্রয়োজন। সেটা হোক পড়াশোনা বা চাকরি। সকল ভালো ছাএছাএীর পড়াশোনার ইতিহাস আলোচনা করলে দেখা যায় যে তারা সবাই রুটিন মাফিক ভাবে পড়াশোনা করতেন। যেকোনো সফলতা অর্জনের ক্ষেত্রে রুটিনের কোন বিকল্প নেই। লেখনিটিতে খুব সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে ছাত্র জীবনে কিভাবে রুটিন মাফিক ভাবে পড়াশোনা চালিত করা হয়। এবং জীবনে সফল হওয়া যায়।

    Reply
  134. লেখক কে অনেক ধন্যবাদ এই রকম একটি কনটেন্ট লিখার জন্য।ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন তৈরী করে পড়ার গুরুত্ব অপরিসীম। কিন্তু পড়ার রুটিন বানানোর নিয়ম আমরা অনেকেই জানি না। এখানে একটি কথা বলে রাখতে চাই- সকল ছাত্র/ছাত্রীর পড়ার রুটিন একই হতে হবে কথাটি ঠিক নয়। একজন শিক্ষার্থী তার প্রতিদিনের রুটিনকে তৈরী করবে তার ক্লাস টাইমকে কেন্দ্র করে। এর মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার শিখতে পারে এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে সক্ষম হয়। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে পরীক্ষায় ভালো ফলাফল করে। সম্ভব। এছাড়া, রুটিন অনুযায়ী সব বিষয়ে সমান সময় দেওয়ার ফলে কোন বিষয়েই দুর্বলতা থাকে না।সময়ের সঠিক ব্যবহার এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে পারে পশাপাশি অনর্থক ও খারাপ অভ্যাসগুলো পরিহার করতে সক্ষম হয়। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে যে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব তা কন্টেন্টটিতে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  135. একজন ভালো শিক্ষার্থী হতে হলে ও নিজের পড়াশোনা৷ ভালোভাবে বুঝে পড়তে চাইলে এবং প্রতিদিনের প্রা প্রতিদিন সম্পন্ন করতে চাইলে একটি পড়ার রুটিন থাকা খুবই গুরুত্বপূর্ণ। লেখকের এই কন্টেন্টটি আমার জন্য খুবই উপকারী ছিলো। ধন্যবাদ লেখককে।

    Reply
  136. একজন ভালো শিক্ষার্থী হতে হলে ও নিজের পড়াশোনা৷ ভালোভাবে বুঝে পড়তে চাইলে এবং প্রতিদিনের প্রা প্রতিদিন সম্পন্ন করতে চাইলে একটি পড়ার রুটিন থাকা খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  137. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।উপরে কনটেন্ট এ উল্লিখিত বিষয়গুলো বিশ্লেষণ করে একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব।

    Reply
  138. একজন ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই, তেমনি এর জন্য রুটিন তৈরী করাও গুরুত্বপূর্ণ। যারা পরীক্ষায় ভালো রেজাল্ট করে, ১ম ও গুরুত্বপূর্ণ স্থান অর্জন করে তাদের বিষয়ে খোঁজখবর করলে দেখা যায় তারা নিয়মিত রুটিন মাফিক লেখাপড়া করে। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে অবশ্যই একটি রুটিন তৈরী করে নিয়ে সে অনুযায়ী লেখাপড়া করতে হবে, চলতে হবে এবং সফল হতে হলে রুটিনের গুরুত্ব অপরিসীম।

    একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়।

    এই রুটিন সম্পর্কে লেখক তার এই আর্টিকেলটিতে খুব সুন্দরভাবে তুলে ধরেছেন। একজন ছাত্র/ছাত্রী কিভাবে রুটিন তৈরী করে লেখাপড়া করবে, চলাফেরা করবে তা এই আর্টিকেলটি পড়লে অনায়াসেই বুঝতে পারবে।

    Reply
  139. 🌻🌻শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়।

    🌸🌼গোছানো একটি রুটিন শিক্ষার্থীর সফলতা অর্জনকে অনেকখানি এগিয়ে রাখে। শিক্ষার্থী সময়ানুবর্তিতা, নিয়মানুবর্তিতার পাশাপাশি সুশৃংখল জীবন যাপন করতে পারে।প্রত্যেক শিক্ষার্থীর সুন্দর একটি রুটিন তৈরি করে তা মেনটেইন করা দরকার।
    🥀🥀লেখককে ধন্যবাদ এত সুন্দর একটি কন্টেন্টের জন্য।

    Reply
  140. আর্টিকেলটি পড়ার রুটিন তৈরির নিয়মাবলী নিয়ে একটি বিস্তৃত নির্দেশনা প্রদান করে। এটি শিক্ষার্থীদের জন্য সময় ব্যবস্থাপনার গুরুত্ব এবং পড়াশোনার কার্যকারিতা বাড়ানোর কৌশল নিয়ে আলোচনা করে। প্রবন্ধে উল্লেখ করা হয়েছে যে, একটি সুশৃঙ্খল পড়ার রুটিন শিক্ষার্থীদের মনোযোগ বৃদ্ধি করতে, সময় অপচয় রোধ করতে এবং পরীক্ষায় ভালো ফলাফল অর্জনে সহায়তা করে।

    রুটিন তৈরির ক্ষেত্রে বিষয়গুলোর গুরুত্ব অনুযায়ী প্রাধান্য দেওয়া, প্রতিদিন নির্দিষ্ট সময় ধরে পড়াশোনা করা, এবং মাঝেমধ্যে বিরতি নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া, একটি নমুনা রুটিনও প্রদান করা হয়েছে, যা শিক্ষার্থীরা নিজেদের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করতে পারেন। প্রবন্ধটি শিক্ষার্থীদের আরও ভালোভাবে পড়াশোনার পরিকল্পনা করতে সহায়তা করবে এবং তাদের একাডেমিক জীবনে সফল হতে প্রেরণা যোগাবে।

    যারা পড়ার রুটিন তৈরি করতে আগ্রহী, তাদের জন্য এই প্রবন্ধটি অত্যন্ত সহায়ক হবে।

    Reply
  141. জীবনে ভালো কিছু করতে হলে এবং ভালো ফলাফল পেতে হলে পড়াশোনার ক্ষেত্রে প্রত্যেক ছাত্রকে অবশ্যই মনোযোগ সহকারে পড়তে হবে, পাশাপাশি রুটিন মাফিক সময় মত পড়াশোনা করতে হবে। আর কনটেন্টিতে প্রত্যেকটি ভালো ছাত্র কিভাবে রুটিন মাফিক পড়াশোনা করবে, সেই সম্পর্কে খুব ভালোভাবে লেখা হয়েছে। সবচেয়ে লক্ষণীয় বিষয় এটি এখানে ধর্মীয় বিষয়টি কে প্রধান ভাবে প্রাধান্য দেওয়া হয়েছে। যেমন সালাত বা নামাজের বিষয়টি।এই পুরো কনটেন্টটি প্রত্যেকটি ছাত্রছাত্রীসহ আমার জন্য ও খুব গুরুত্বপূর্ণ। তাই লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  142. আমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ হলো পড়াশোনা। সুন্দর ভবিষ্যত নির্ধারণে পড়াশোনার ভূমিকা বিরাট। আমরা যারা শিক্ষার্থী সবারই পড়াশোনার জন্য নির্দিষ্ট একটি রুটিন দরকার। সে প্রথম শ্রেনী থেকে ভার্সিটি যেখানকার শিক্ষার্থীই হই না কেন। দৈনিক পড়ার রুটিন থাকলে, সময়ের অপব্যহার কম হয়। কিন্তু সঠিকভাবে রুটিন না বানানোর কারণে অনেক জটিলতা সৃষ্টি হয়ে যায়,অপচয় হয় অনেক সময়। এই কন্টেন্টটিতে খুব সুন্দর করে গুছিয়ে লেখা হয়েছে এই বিষয়টি নিয়ে। আশা করছি শিক্ষার্থীরা অনেক বেশি উপকৃত হবেন এটি থেকে।

    Reply
  143. ধন্যবাদ জানাই লেখককে এতো সুন্দর একটি বিষয় নিয়ে কনটেন্টটি লিখার জন্য।ছাএজীবনে পড়ালেখা করতে গিয়ে রুটিন তৈরি করেনি এমন ছাএ কমই আছে।তবে, রুটিন তৈরি করার সহজ কিছু নিয়ম আছে। যা অনুসরণ করলে রুটিন মাফিক পড়ালেখা করে ভালো একটি ফলাফল আাশা করা যায়।সময়ের সদ্ব্যবহারের জন্য মানুষের সব কাজেরি রুটিন থাকা প্রয়োজন। এরফলে, সঠিক সময়ে নিজ লক্ষ্যে পৌছানো যায়।

    Reply
  144. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে ভালভাবে পড়াশোনা করতে হবে।একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়।রুটিন তৈরি করে লেখাপড়া করার অনেক উপকারিতা আছে। রুটিনমাফিক লেখাপড়া করলে পরিক্ষায় ভাল ফলাফল করা সম্ভব। এই কন্টেন্টটিতে কিভাবে পড়ার রুটিন তৈরি করতে হবে, কিভাবে পরিক্ষায় ভাল ফলাফল করা যাবে সব দেয়া আছে। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  145. মাশাল্লাহ খুব উপকারী একটি কনটেন্ট ।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। উপরে কনটেন্ট এ উল্লিখিত উপায়ে সুন্দর ,সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব।

    Reply
  146. রুটিন মাফিক যেকোনো কাজ করলে খুব তাড়াতাড়ি সফলতা পাওয়া যায়।এজন্য সর্বপ্রথম রুটিন তৈরি করা প্রয়োজন। পড়ালেখার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে তো রুটিন তৈরি করা সবচেয়ে বেশি জরুরি।কিন্তু আমরা অনেকেই সঠিকভাবে রুটিন তৈরি করতে পারি না। এ কন্টেন্ট টি তাদের জন্য যারা সঠিকভাবে রুটিন তৈরি করতে পারেন না কিংবা রুটিন তৈরি করার উপায় খুজছেন।সর্বোপরি কন্টেন্ট টি আমরা যারা শিক্ষার্থী তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ নিয়মানুসারে রুটিন তৈরি করে লেখাপড়া করলে আমরা সহজেই পড়া আয়ত্ত করতে পারব এবং ভালো ফলাফল করতে পারব।ধন্যবাদ লেখককে যিনি আমাদের এত সুন্দর কন্টেন্ট উপহার দিয়েছেন।

    Reply
  147. একজন শিক্ষার্থীর সফল হতে হলে প্রথমেই তাকে রুটিনমাফিক জীবনধারণ করতে হবে।তবেই একজন শিক্ষার্থী ভালো রেজাল্ট করতে পারবে।এই কনটেন্টটি পড়ার মাধ্যমে একজন শিক্ষার্থী অনেক উপকৃত হবে।কিভাবে, কখন পড়াশোনা করতে হবে।🤲ইবাদতের সময়ও রুটিনএ নির্ধারন করা আছে যা আমার খুবই ভালো লেগেছে। এই কনটেন্টর লেখককে ধন্যবাদ এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

    Reply
  148. জীবনের যেকোন কাজ রুটিরমাফিক করলে সফলতা অর্জন করা সম্ভব। পড়াশোনা যদি রুটিন অনুসারে করা হয় তাহলে একজন শিক্ষার্থী ভালো রেজাল্ট করবে পাশাপাশি তার যাএা সহজ ও সফল হবে।এ আর্টিকেলটিতে খুব সুন্দর ভাবে গুছিয়ে বিস্তারিত তুলে ধরা হয়েছে,যা থেকে একজন শিক্ষার্থী সঠিক রুটিন বানাতে পারবে।আশা করছি শিক্ষার্থীরা অনেক বেশি উপকৃত হবেন এটি থেকে।এই কনটেন্টর লেখককে ধন্যবাদ এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

    Reply
  149. জীবনের যেকোন কাজ রুটিরমাফিক করলে সফলতা অর্জন করা সম্ভব। পড়াশোনা যদি রুটিন অনুসারে করা হয় তাহলে একজন শিক্ষার্থী ভালো রেজাল্ট করবে পাশাপাশি তার যাএা সহজ ও সফল হবে।এ আর্টিকেলটিতে খুব সুন্দর ভাবে গুছিয়ে বিস্তারিত তুলে ধরা হয়েছে,যা থেকে একজন শিক্ষার্থী সঠিক রুটিন বানাতে পারবে।

    Reply
  150. রুটিন ছাড়া জীবনে খুব সুন্দরভাবে পড়াশোনা করা সম্ভব হয় না।জীবনে ভালো কিছু করতে হলে এবং ভালো ফলাফল পেতে হলে অবশ্যই রুটিন অনুযায়ী পড়াশোনা করতে হবে।রুটিন মাফিক পড়াশোনা বাচ্চাদেরকে পড়াশোনার প্রতি মনোযোগী করে তুলে।অমনোযোগী শিক্ষার্থীরা রুটিনমাফিক পড়া করে অনেক ভালো রেজাল্ট করে থাকে।আমার মনে হয় রুটিন যে কোন শিক্ষার্থীর জন্য পাঠ ছাড়া ও অনেক বিষয়ে সচেতন করে তোলে।একজন শিক্ষার্থী নিজের নামায সহ যাবতীয় কাজ, যেমন, নখ কাটা, চুল কাটা,জামা কাপড় ধোয়া প্রভূতি।ভালো শিক্ষার্থী হতে হলে অবশ্যই নিজের রুটিন মেনে চলতে হবে।উল্লেখিত কন্টেন্টটি অনেক যুগোপযোগী।

    Reply
  151. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন। লেখা পড়ায় ভালো করতে হলেও একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। কনটেন্ট এর উল্লিখিত উপায়ে সুন্দর, সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব।
    উপকারী একটি কনটেন্ট, আশা করছি সকলে উপকৃত হবে।

    Reply
  152. প্রাত্যহিক জীবনে আমরা প্রতিদিন খাওয়া-দাওয়া,গোসল, নামাজ,কমবেশি খেলাধুলা, পড়ালেখা ইত্যাদি এসব কাজ করে থাকি।সেটা সময় মেনে হোক আর না মেনেই হোক, বলতে গেলে এসব আমাদের প্রাত্যহিক জীবনের অপরিহার্য কাজ।তবে এই কাজগুলোই যদি একটি সুন্দর রুটিন মাফিক হয় তাহলে সময়ের সঠিক ব্যবহারের পাশাপাশি মানসিক প্রশান্তিও মেলে।
    যারা ভাবছেন একটি রুটিন তৈরি করবেন তাদের জন্য এটি অত্যন্ত সহায়ক হবে (ان شاء الله)।বিশেষ করে শিক্ষার্থিদের জন্য।

    Reply
  153. মাশাল্লাহ অনেক সুন্দর একটা কনটেন্ট। লেখককে অসংখ্য ধন্যবাদ, একটি যুগউপযোগী কনটেন্ট তৈরি করার জন্য। এই কনটেন্ট এ একজন ভালো ছাত্র ছাত্রী হওয়ার জন্য যে নিয়মাবলী মানা উচিত তা সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  154. জীবনের যেকোন কাজ রুটিরমাফিক করলে সফলতা অর্জন করা সম্ভব। পড়াশোনা ও যদি রুটিন অনুসারে করা হয় তাহলে একজন শিক্ষার্থী ভালো রেজাল্ট করবে ও সফল হবে।
    এই রুটিন সম্পর্কে লেখক তার এই আর্টিকেলটিতে খুব সুন্দরভাবে তুলে ধরেছেন। একজন ছাত্র কিভাবে রুটিন তৈরী করে লেখাপড়া করবে, চলাফেরা করবে তা এই আর্টিকেলটি পড়লে অনায়াসেই বুঝতে পারবে।
    লেখককে ধন্যবাদ এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

    Reply
  155. খুবই সুন্দর ও উপকারী একটি কন্টেন্ট। রুটিন শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় একটি উপকরণ । কন্টেন্টটি পড়ে শিক্ষার্থীরা উপকৃত হতে পারবে।

    Reply
  156. আমাদের জীবনে সফলতা অর্জন করতে হলে রুটিন মাফিক চলার অভ্যাস করতে হবে। তেমনি শিক্ষার্থীদের ভালো রেজাল্ট করতে হলে একটা সুন্দর পড়ার রুটিনের প্রয়োজন। শিক্ষার্থীদের একটি কার্যকরী রুটিন তৈরী করার জন্য কনটেন্টটি খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  157. ভালো শিক্ষার্থী হতে হলে পড়াশোনার কোন বিকল্প নেই।ভালো রেজাল্ট করতে হলে রুটিন তৈরি করে পড়ার গুরুত্ব অপরিসীম। একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়।একজন শিক্ষার্থীর লেখাপড়ায় রুটিনের ভূমিকা কতটুকু বা এর কি কি উপকারিতা রয়েছে তা এই আর্টিকেলটি পড়ে আমি বুঝতে পেরেছি। ধন্যবাদ লেখক কে সুন্দর একটি রুটির উপস্থাপন করার জন্য।

    Reply
  158. এই আর্টিকেল টি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী। কারণ জীবনে ভালো কিছু অর্জন করতে হলে পড়াশোনার বিকল্প নেই। আর পড়াশোনা যদি একটি সুনির্দিষ্ট রুটিন মেনে করা হয় তবেই সফলতা আসবে।

    Reply
  159. জীবনে যেকোনো ভালো কিছু করতে হলে রুটিনের গুরুত্ব খুবই অপরিসীম। তেমনই ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। কিভাবে ফলপ্রসূ রুটিন তৈরি করে ভালো রেজাল্ট করা যাবে তা এই কনটেন্টটিতে বর্ণিত হয়েছে। এখানে লেখক রুটিন কাকে বলে,কিভাবে রুটিন তৈরী করতে হবে,রুটিন তৈরীর উপকারীতা ইত্যাদী উদাহরণ সহ বুঝিয়ে দিয়েছেন,পাশাপাশি দ্বীনদারীতা কিভাবে পালন করা যায় এবং পরিহার য়োগ্য অভ্যাস কি কি তা ও বুঝিয়ে দিয়েছেন। লেখকে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  160. এই কন্টেন্টটি পড়ে একটা হাদিস মনে পড়ে গেল।
    আয়শা রদিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,ঐ আমল আল্লাহ তায়ালার নিকট অধিক প্রিয় যা নিয়মিত করা হয়, যদিও তা কম হয়।
    সবার নিকটেই বিষয়টি প্রমাণিত এবং
    গুরুজনদের পরামর্শ ও থাকে যে, প্রতিদিন নিয়মমতো করলে,সকল কাজ সহজ হয়ে থাকে।
    দেশের সকল স্থানের শিক্ষার্থীদের জন্য অনলাইন সুবিধা শিক্ষার পথ সহজ করে দিয়েছে।
    পড়াশোনার রুটিন তৈরির সূক্ষ্ণ ও খুঁটিনাটি বিষয়ের সাথে নৈতিকতার সমন্নয়ে চমৎকার একটি নমুনা রুটিন তৈরি করে দেখানো হয়েছে এই কন্টেন্টটিতে,যা শিক্ষার্থীদের সময় বাঁচাবে ও সাথে আদর্শ জীবন গঠনে দারুন সহায়তা করবে।

    Reply
  161. সফলতা অর্জনের জন্য সুনির্দিষ্ট নিয়ম কানুন মেনে চলা খুবই প্রয়োজন।একজন স্টুডেন্ট পড়াশোনায় এবং সুন্দর ক্যারিয়ারের জন্য তাকে রুটিন-মাফিক সব কিছু মেইনটেইন করা খুব দরকার।
    কন্টেন্টি খুবই উপকারী।একজন স্টুডেন্ট পড়াশোনায় ভালো করতে চাইলে তাকে অবশ্যই একটা সুনির্দিষ্ট নিয়ম মেনে চলতে হবে।
    ধন্যবাদ লেখককে।

    Reply
  162. একটি শিক্ষার্থীর জন্য রুটিন মাফিক পড়াশোনা করা খুবই গুরুত্বপূর্ণ। শুধু শিক্ষার্থী না যে কেউ যদি রুটিন মাফিক চলে পড়াশোনা বা কাজের ধারাবাহিকতা ঠিক রাখে চলে তবে তার সফলতা আসবেই ইনশাআল্লাহ। লেখককে অনেক ধন্যবাদ এতো সুন্দর একটা কন্টেন্ট উপহার দেয়ার জন্য।

    Reply
  163. জীবনে সফল হতে চায় সবাই।কিন্তু সঠিক পরিকল্পনা এবং অধ্যাবসায় এর অভাবে সবাই ই সফল হতে পারেন না।শুরু থেকে একটি সঠিক পরিকল্পনা করে সেই অনুযায়ী রুটিন তৈরি করে কাজ করার অভ্যাস করতে হবে।

    শুধু দুনিয়ার জীবনে নয় আখেরাতের জীবনেও সফলতা জরুরী।

    কিভাবে একটি কার্যকর রুটিন তৈরি করা যায় যা দুনিয়া ও আখেরাত উভয় জগতে সফলতা এনে দিতে পারে তা এই কন্টেন্টির মাধ্যমে লেখক খুব ভালো করে তুলে ধরেছেন।ধন্যবাদ লেখককে এত সুন্দর করে রুটিন তৈরি করে দেয়ার জন্য শিক্ষার্থীদের জন্য। আশা করি রুটিন টি শিক্ষার্থীদের কাজে আসবে।

    Reply
  164. ছাত্র জীবনে শুধু গর গড় করে পড়লেই
    হয় না। সবকিছুর একটি ধারাবাহিক পরিকল্পনা থাকা দরকার। আর এই ধারাবাহিকতা কাজে লাগানোর জন্য একটি পড়ার রুটিন থাকা দরকার যা একটা ছাত্রকে কাঙ্খিত ফলাফল পেতে সাহায্য করবে। ধন্যবাদ লেখক কে এমন একটি আর্টিকেল লেখার জন্য লেখার জন্য।

    Reply
  165. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।একজন ভালো ছাত্রকে অবশ্য ই সম্পূর্ণ রুটিন মেনে চলতে হবে।

    Reply
  166. পড়াশোনা করে ভালো রেজাল্ট করতে হলে প্রথম দরকার একটি সুষ্ঠু ও সুন্দর রুটিন। একজন শিক্ষার্থীর জীবনে রুটিনের কতটা প্রয়োজন বা এর উপকারিতা কি কি তা এখানে সুন্দরভাবে উল্লেখ্য। এই রুটিন টি শিক্ষার্থীর সফলতায় অনেক সাহায্য করবে।

    Reply
  167. শুধু পড়াশোনা করলেই হয় না,নিয়ম মেনে রুটিন অনুসারে পড়াশোনা করতে হয়।যারা নিয়মিত রুটিনমাফিক পড়াশোনা করে,তারাই সফলকাম হয় ও জীবনে অনেক বড় হতে পারে।
    এই কন্টেন্টটি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী,যারা শিক্ষা ও কর্ম উভয়তেই সফল হতে চায় তারা এই কন্টেন্টে উল্লেখিত রুটিন বা নিয়ম অনুসরণ করতে পারে।

    Reply
  168. শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী একটি কনটেন্ট। এই কনটেন্টটিতে সঠিক ও কার্যকরী উপায়ে পড়ার রুটিন তৈরি করার নিয়মাবলী বর্ননা করা হয়েছে। রুটিনমাফিক পড়লে সত্যিই খুব ভালো রেজাল্ট সম্ভব। রুটিন অনুযায়ী পড়ালেখা জীবনের অনেক কিছুই গুছিয়ে দেয়।

    Reply
  169. শুধুই কি ছাত্রজীবন?আমার মনে হয় আমাদের প্রতিটি দিন যদি রুটিন অনুযায়ী চালাতে পারি তবে সে অবশ্যই অনেক সফলতা অর্জন করবে ইন শা আল্লাহ।এই কন্টেন্ট এর মাধ্যমে রটিন সম্পর্কে বিস্তারিত জানা যায় আলহামদুলিল্লাহ। মা শা আল্লাহ খুব উপকারী কন্টেন্ট লিখেছেন এর জন্য লেখককে অনেক শুকরিয়া 😊

    Reply
  170. শিক্ষার্থীদের জন্য অসাধারণ একটি কন্টেন্ট। লেখককে ধন্যবাদ।

    Reply
  171. যেকোন কাজে সফলতা অর্জনের জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম। শুধুমাত্র পড়াশোনার ক্ষেত্রেই না অন্যান্য কাজেও রুটিন অনুযায়ী চলতে পারলে সফলতা অর্জন করা যায়। ওকে ধন্যবাদ এত সুন্দর এবং গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট উপহার দেয়ার জন্য।

    Reply
  172. ভোরবেলা মোরগের ডাক শুনে ঘুম থেকে উঠা বর্তমান জেনারেশন এর ছেলেমেয়েদের কাছে রূপকথার গল্পের মতো|মোরগ ই দেখে না!মোরগের ডাক শুনেছে কখনো?গ্রামে হতে পারে |রাত জেগে ফ্রি ফায়ার, পাবজী ,ফেইসবুক স্ক্রল, করতে করতে সারারাত জেগে তারপর ঘুম |ফজরের নামাজের পর দাদা নানা রা জিকির করতেন ,ছোটবেলায় তাই শুনে মুখস্থ হয়ে যেত | কত দোয়া ,কালিমা ,আজ মুসলমানের ঘরে নাতি পুতিরা দাদা নানার ফজর পড়া দোয়া ও শুনে না| সারারাত জেগে ফজর এর নামাজ ও পরে কয়জন |ভোরবেলা ব্যায়াম করার ঐতিহ্য হারিয়ে যাচ্ছে |পড়াশুনার কোনো রুটিন মেইনটেইন করে না |একটা সময় ক্লাসমেটদের সাথে এটি শেয়ার করা |এসব ঐতিহ্য ও কালের আবর্তনে হারিয়ে যাওয়া এসব নিয়ম নিয়ে লেখা অসাধারণ এবং অবশ্য পালনীয় রুটিন লেখক তার এই কন্টেন্ট এ তুলে ধরেছেন |

    Reply
  173. একজন শিক্ষার্থীর ভালো রেজাল্ট করতে হলে রুটিনমাফিক পড়তে হবে। পড়া রুটিন মেনে না পড়লে সে কখনোই সামনে আগাতে পাড়বে না। তাই উপরোক্ত কন্টেন্টটি প্রতিটি শিক্ষার্থীর জন্য একটি গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা। এতে সকলেই উপকৃত হবে ইন শা আল্লাহ্

    Reply
    • যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন।পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করার বেশ কিছু উপকারিতা খুঁজে পাওয়া যায়। প্রতিদিনের রুটিন অনুসরণ করে,ভালো অধ্যয়নের অভ্যাস গড়ে তুলা যায় যা শুধুমাত্র একাডেমিক জীবনেই নয়,পেশাগত কর্মজীবনেও একজন মানুষকে উপকৃত করতে পারে। 
      কনটেন্ট এর উল্লিখিত উপায়ে সুন্দর, সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব।
      উপকারী একটি কনটেন্ট, আশা করছি সকলে উপকৃত হবেন।

      Reply
  174. যেকোনো কাজে অথবা নিজের জীবন কে সুন্দর করে গুছিয়ে চলতে গেলে নিয়মের প্রয়োজন, একটি সুষ্ঠ রুটিন এর বিকল্প কিছু নেই । তাই একজন শিক্ষার্থীর পড়াশুনাও রুটিন মাফিক হলে সে সব কিছুতে এগিয়ে যেতে পারে ।

    Reply
  175. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। একজন ভালো এবং বিবেকবান শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে থেকে নির্ধারণ করে রাখে। অসংখ্য শুকরিয়া লেখককে এমন একটা ইম্পর্ট্যান্ট টপিক আমাদের সামনে তুলে ধরার জন্য।

    Reply
  176. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।ভালো ছাত্র-ছাত্রী কিংবা কোন ভালো কিছু হতে হলে রুটিনের গুরুত্ব খুবই অপরিসীম।লেখা পড়ায় ভালো করতে হলেও একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। লেখাপড়াও ভালো করতে হলে একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন। সেটি কিভাবে তৈরি করলে ,কি উপাই অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব হবে তাই এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  177. পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার কোন বিকল্প নেই। একজন ভালো শিক্ষার্থী পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য রুটিন অনুযায়ী লেখাপড়া করে। সে ক্ষেত্রে একটি আদর্শ রুটিন একজন শিক্ষার্থীকে লেখাপড়ায় মনোযোগী হতে সাহায্য করে, নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায় এবং জ্ঞান ও সময়ের গুরুত্ব শিক্ষা দেয়। তাই একটি আদর্শ রুটিন এর গুরুত্ব অপরিসীম।
    সকল শিক্ষার্থীর জন্য কনটেন্টটি অনেক উপকারী। লেখককে ধন্যবাদ, রুটিন তৈরির নিয়ম সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  178. ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই একজন ভালো শিক্ষার্থী হতে হবে আর ভালো শিক্ষার্থী হতে চাইলে অবশ্যই তাকে নিয়মিত রুটিন মাফিক পড়ালেখা করতে হবে । তাই সকল ছাত্র-ছাত্রীর উচিত একটি সুন্দর এবং পরিপাটি রুটিন মেনে চলা। মহান রাব্বুল আলামিন ও নিয়মিত আমল করাকে পছন্দ করেন হোক সেটা অল্প। উপরে উল্লেখিত কন্টেন্টে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে অনেক সুন্দর ভাবে বিশেষ করে পড়ালেখার সাথে সাথে ধর্মীয় চর্চাটাও নিয়মের ভিতরে রুটিন মাফিক রেখেছেন। এবং ছাত্র-ছাত্রীদের জন্য খারাপ বিষয়গুলো ত্যাগ করার কথা বলেছেন। এই কনটেন্টি ছাত্রছাত্রীদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ, কারণ প্রতিটা ছাত্রছাত্রীই চায় ভালো রেজাল্ট করতে এবং জীবনে প্রতিষ্ঠিত হতে।

    Reply
  179. প্রত্যেক শিক্ষার্থীর উচিত রুটির অনুযায়ী লেখা পড়া করা। কন্টেন্টটিতে খুব সুন্দর ভাবে রুটিন বানানোর নিয়ম লেখা রয়েছে এগুলো পড়ে এই নিয়ম অনুযায়ী রুটিন তৈরি করে লেখা পড়া করলে ভালো রেজাল্ট করা সম্ভব। শিক্ষার্থীদের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট।

    Reply
  180. কনটেন্ট টি অনুসরণ করে সুন্দর, সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব।উপকারী একটি কনটেন্ট, আশা করছি সকলে উপকৃত হবে।।ধন্যবাদ লেখক কে এত উপকারি কনটেন্ট উপহার দেয়ার জন্য

    Reply
  181. এভাবে রুটিন মাফিক পড়াশোনা করলে, ইংশাআল্লহ শতভাগ সফলাতা আসবে।

    Reply
  182. ভালো শিক্ষার্থী হতে হলে বা ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার কোন বিকল্প নাই। যারা নিয়মিত এবং রুটিন মাফিক পড়াশোনা করে তারাই জীবনে সফলতা অর্জন করতে পারে। ভালো ছাত্রছাত্রী হতে হলে রুটিনের গুরুত্ব অপরিসীম। একজন শিক্ষার্থীর জীবনে একটি রুটিন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।একজন শিক্ষার্থী যদি একটি রুটিন মেনে চলে তবে সে নিয়মানুবর্তিতা নিয়ম শৃঙ্খলা সময়ের কাজ সময়ে করা এবং পড়াশোনার প্রতি মনোযোগী হয়।এই কন্টেনিটি একজন শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ লেখাগুলো অনুসরণ করে একজন শিক্ষার্থী তার শিক্ষাজীবনের জন্য একটি সুন্দর রুটিন তৈরি করতে পারবে। লেখককে ধন্যবাদ এত সুন্দর ভাবে একজন শিক্ষার্থীর জন্য একটি পড়া রুটিন তৈরি করার দিকনির্দেশনা দেওয়ার জন্য।

    Reply
  183. পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য রুটিন মাফিক নিয়মিত পড়াশোনা করতে হয়। ভালো শিক্ষার্থী হতে হলে রুটিনের গুরুত্ব অপরিসীম। রুটিন হলো একজন শিক্ষার্থী কতসময় পড়ালেখা করবে,কোন বিষয়ে কতক্ষণ পড়বে তার পূর্ব নির্ধারিত তালিকা। একজন শিক্ষার্থীর লেখাপড়ায় রুটিনের ভূমিকা কতটুকু এবং এর কি কি উপকারিতা রয়েছে তা আর্টিকেলটিতে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে।এটি শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল। লেখককে ধন্যবাদ গুরুত্বপূর্ণ এই লেখাটির জন্য।

    Reply
  184. প্রত্যেক ছাত্র এবং ছাত্রীর একটা সুন্দর রুটিন তৈরি করা উচিত। পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে একটা সুন্দর রুটিন বানিয়ে পড়াশোনা করতে হবে। উক্ত কনটেন্টটি খুবই উপকারী পোষ্ট।

    Reply
  185. একটি ভালো রেজাল্ট করার জন্য রুটিন অনুযায়ী দৈনিক পড়াশোনা করা অপরিহার্য। পড়াশোনার ক্ষেত্রে সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর সময়কে সঠিকভাবে কাজে লাগানোর জন্য প্রয়োজন একটি সুনির্দিষ্ট রুটিন তৈরি করা ও সে অনুযায়ী পড়াশোনার ধারাবাহিকতা বজায় রাখা।

    Reply
  186. সাফল্য অর্জন করতে হলে রুটিন অনুযায়ী চলার কোনো বিকল্প নাই। পড়াশোনা র জন্য এটি আরও গুরুত্বপূর্ণ। রুটিন মত পড়া শোনা ভাল ফলাফল করতে সাহায্য করবে। এই কন্টেন্ট টি তে পড়ার রুটিন বানানোর নিয়ম বিষয় বিস্তারিত ভাবে আলোচনা করেছে। এটি ছাএ ছাত্রী দের জন্য সহায়ক হবে।

    Reply
  187. ভালো শিক্ষার্থী হতে হলে ও পরীক্ষায় ভালো রেজাল্ট কতে চাইলে অবশ্যই সঠিকভাবে পড়ার রুটিন বানানো জানতে হবে। আর কি ভাবে ভালো পড়ার রুটিন বানাতে হয় তা এই আর্টিকেলটি পড়লে জানা সম্ভব।

    Reply
  188. মাশাল্লাহ খুব উপকারী একটি কনটেন্ট ।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। উপরে কনটেন্ট এ উল্লিখিত উপায়ে সুন্দর ,সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব। এমন উপকারী কনন্টেন্ট উপহার দেওয়ার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  189. আলহামদুলিল্লাহ, প্রত্যেকটি শিক্ষার্থীর উচিত দৈহিক রুটিন করে এবং সেই অনুযায়ী পরীক্ষার আগে পড়া। রুটিন করে পড়লে পরীক্ষা প্রস্তুতি ভালো হয় এবং পরীক্ষার রেজাল্টের জন্য এই রুটিনটি অনেক জরুরী। এজন্য এই কনটেন্টটি অনেক উপকারী । সকলের উচিত একবার হলেও কন্টেন্টটি পড়া।

    Reply
  190. একজন শিক্ষার্থীর জন্য পড়ার রুটিন খুব ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি সঠিক রুটিন তৈরি করতে লেখক এর পোস্ট টি প্রতিটি শিক্ষার্থীর জন্য সহায়ক হবে বলে আমি মনে করি।

    Reply
  191. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে রুটিন মাফিক পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। তাছাড়া ভালো রেজাল্ট করতে হলে একজন শিক্ষার্থীকে অবশ্যই ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য,
    প্রেম-ভালবাসা, মোবাইল, ফেসবুক, চ্যাট করা, ইউটিউব, ভিডিও গেম্স সহ অন্যান্য গেম্স ইত্যাদি, বাজে আড্ডা দেওয়া পরিহার করতে হবে।

    Reply
  192. রুটিন মাফিক জীবন যাপন জীবনে সফলতা অর্জন করতে সাহায্য করে, ঠিক তেমনি একজন ভালো শিক্ষার্থীর পড়াশোনা করার মাধ্যমে ভালো রেজাল্ট অর্জনের পেছনে রয়েছে রুটিন মাফিক পড়াশোনার অবদান। তাই শিক্ষার্থীদের অবশ্যই ভালো রেজাল্ট ও ভালোভাবে পড়াশোনা করার জন্য দৈনন্দিন একটি রুটিন ফলোআপ করা খুবই জরুরী। উক্ত কনটেন্টিতে লেখক খুব সুন্দরভাবে পড়াশোনার ক্ষেত্রে রুটিন বানানোর নিয়ম ও উদাহরণস্বরূপ একটি রুটিন এর ছক তুলে ধরেছেন যা শিক্ষার্থীদের রুটিন বানানোর ক্ষেত্রে খুবই উপকারী হবে।লেখক কে অসংখ্য ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট শিক্ষার্থীদের উপহার দেওয়ার জন্য।

    Reply
  193. পড়ার রুটিন বানানোর প্রয়োজনীয়তা অনেক, প্রধান কিছু মতামত নিম্নরূপঃ

    1. সময়ের সঠিক ব্যবহার: এটি আপনার সময়কে ঠিকমতো পরিচালনা করতে সহায়ক। রুটিন থাকার মাধ্যমে আপনি পড়ার সময় অপচয় থেকে বাঁচাতে পারবেন।

    2. নিয়মিত হওয়া: এটি নিশ্চিত করে তুলে ধরবে যে আপনি প্রতিদিন নির্দিষ্ট সময়ে পড়বেন এবং এটি নিয়মিত রাখতে আপনার পড়ার মোটিভেশন বাড়াবে।

    3. শিক্ষার সাফল্য: নির্দিষ্ট রুটিন থাকা আপনার পড়ার কার্যকলাপকে অস্ত্রসহায়ক করবে যেন আপনি সাফল্য অর্জন করতে পারেন।

    4. মানসিক স্বাস্থ্য ঠিক রাখা: নির্দিষ্ট রুটিন সহজে পড়ার উদ্যম বাড়ায়, জমিয়ে রাখতে হয়না এবং মানসিক চাপমুক্ত রাখে।

    পড়ার রুটিন নিয়ে এই আর্টিকেল এ এতটা বিশদ ভাবে আলোচনা করার জন্য আন্তরিক ধন্যবাদ। আশা করি সকলেই উপকৃত হবে।

    Reply
  194. If routine is maintained in every work of life, chances of success are high.Routine is also very important in a student’s life.If you study by maintaining a routine, it is possible to study more in a short time.By reading this report a student can easily create a working routine.

    Reply
  195. একজন ভালো ছাত্র ছাত্রীর জন্য পড়া লেখার রুটিন খুবই গুরুত্বপূর্ণ। রুটিন অনুযায়ী পড়াশোনা করলে ফলাফল ভালো হয়। এখানে লেখক রুটিনটি খুব ভালো ভাবে সাজিয়েছেন। এটা ফলো করলে ছাত্র ছাত্রীরা অনেক উপকৃত হবে। ধন্যবাদ লেখক কে।

    Reply
  196. আজকের কনটেন্টটি শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পরীক্ষায় ভালো করতে হলে রুটিন মাফিক পড়াশোনা করা খুবই জরুরী। যেসব শিক্ষার্থীরা পরীক্ষায় ভালো রেজাল্ট করে তারা নিয়মিত পড়াশোনা করে এবং রুটিন মাফিক পড়াশোনা করে। নিয়মিত পড়াশোনা না করলে পরীক্ষায় কখনোই ভালো ফলাফল পাওয়া যায় না। আর এর জন্য প্রয়োজন রুটিন মাফিক পড়াশোনা করা। কোন্ বিষয় কখন পড়বে কতক্ষণ পড়বে, কখন ব্রেক নিবে, অন্যান্য প্রয়োজনীয় কাজ কখন করবে কতক্ষণ করবে এই সব কিছুই ভালো শিক্ষার্থীদের রুটিনে অন্তর্ভুক্ত থাকে। তাই ভালো ফলাফল পেতে হলে অবশ্যই রুটিন মাফিক নিয়মিত পড়াশুনা করতে হবে। কিভাবে সুন্দর একটি রুটিন বানানো যায় সেটারও কতগুলো নিয়ম আছে। আজকের কনটেন্টটি পড়লে রুটিন বানানোর বিভিন্ন নিয়ম সম্বন্ধে শিক্ষার্থীরা জানতে পারবে যেটা তাদের ভালোভাবে পড়াশোনার জন্য খুবই উপকারী হবে।

    Reply
  197. পড়ার রুটিন তৈরি করা একজন শিক্ষার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি পড়াশোনার প্রতি সুশৃঙ্খলতা ও পরিকল্পনার সূচনা করে। প্রথমে, লক্ষ্য নির্ধারণ করা প্রয়োজন, যা আপনার পড়ার বিষয় ও সময়কে সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করবে। প্রতিটি বিষয়ের জন্য নির্দিষ্ট সময় বরাদ্দ করা উচিত এবং সেই সময়ে নিয়মিতভাবে পড়ার অভ্যাস গড়ে তোলা উচিত। পড়ার মধ্যে পর্যাপ্ত বিরতি নেওয়া প্রয়োজন যাতে মন সতেজ থাকে। পূর্বের পড়াগুলো পুনরালোচনা করতে হবে যাতে বিষয়বস্তু মনে থাকে। এই নিয়মগুলি মেনে চললে পড়াশোনা আরও কার্যকর ও সুশৃঙ্খল হবে।

    Reply
  198. ভালো ছাত্র ছাত্রী সব সময় পড়ার রুটিন তৈরি করে নেয়। কারণ রুটিন করা থাকলে পড়াটা সঠিকভাবে সম্পন্ন করা যায়। ভালো ফলাফলের জন্য অবশ্যই রুটিন মাফিক পড়াশোনা করা উচিত।

    Reply
  199. খুবই গুরুত্বপূর্ণ এবং সার্বজনীন প্রয়োজনীয় একটি কন্টেন্ট। যেকোনো কাজের সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা অবশ্যই প্রয়োজন। সফলতার রুটিন কিভাবে তৈরি করলে, কি উপায় অবলম্বন করলে সহজেই সফলতা অর্জন সম্ভব তা এই কনটেন্টে খুবই সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  200. একটি অধ্যয়নের রুটিন তৈরি করার মধ্যে রয়েছে মনোযোগ কেন্দ্রীভূত শেখার জন্য প্রতিদিন নির্দিষ্ট সময় আলাদা করা, কাজগুলিকে পরিচালনাযোগ্য অংশে ভেঙে দেওয়া এবং ধারাবাহিকতা বজায় রাখা। এই পদ্ধতিটি কেবল উত্পাদনশীলতাই বাড়ায় না তবে উপাদানটির ধারণ এবং বোঝার উন্নতিও করে। একটি রুটিন কার্যকরভাবে অনুসরণ করতে, সর্বোচ্চ ঘনত্বের সময়কাল চিহ্নিত করুন, বিভ্রান্তি দূর করুন এবং প্রতিটি অধ্যয়নের সেশনের জন্য স্পষ্ট লক্ষ্য স্থাপন করুন। সময়ের সাথে সাথে, এই অভ্যাসটি শৃঙ্খলা বৃদ্ধি করে, বিলম্ব কমায় এবং দীর্ঘমেয়াদী একাডেমিক সাফল্যে অবদান রাখে।s

    Reply
  201. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। কিভাবে রূটিন করলে পরিক্ষায় ভালো ফলাফল আশা করা যায় তা জানতে হলে এই আর্টিকেল টা পড়া উচিত। সকল শিক্ষার্থীর জন্য এই আর্টিকেল টা খুবই গুরুত্বপূর্ণ যার মধ্যে লেখক এত এত গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেছেন সেটা না পড়লে জানতেই পারবেন না।

    Reply
  202. জীবনের সকল ক্ষেত্রে সফলতা অর্জনের জন্য যেমন নিয়মানুবর্তিতা থাকা প্রয়োজন তেমনি একজন ভালো ছাত্র বা ছাত্রী হিসেবে নিজেকে তৈরির ক্ষেত্রে ও একটি রুটিন থাকা আবশ্যক। কন্টেন্ট টি মূলত রুটিন তৈরি এবং রুটিন এর গুরত্ব বিষয়ে তথ্যবহুল হওয়ায় একজন শিক্ষার্থীর রুটিন মাফিক পড়ালেখা এবং সফলতা অর্জনে সহায়ক হবে

    Reply
  203. ছাত্র জীবনে রুটিন মাফিক পড়াশোনার কোন বিকল্প নেই। সময়ের সঠিক ব্যবহার, অপচয় রোধ, সব বিষয়ে মনোযোগ, পড়াশোনার বাইরেও আনুষঙ্গিক কাজের সঠিক ব্যবস্থাপনার জন্য রুটিন এর বিকল্প নেই। যে কোন ভালো শিক্ষার্থীর কাছেই একটি উৎকৃষ্ট মানের রুটিন থাকা আবশ্যক। যারা এখনো রুটিন মাফিক জীবনকে সাজিয়ে নেয়নি তাদের জন্য এই লেখনীটি একটি উৎকৃষ্ট দিকনির্দেশনা। নিজের প্রয়োজন ও অন্যান্য কাজ অনুসারে এটি কে পুনর্ববিন্যাস করা যেতে পারে। সে ক্ষেত্রে এটি একটি গাইডলাইন। আশা করি এ থেকে যারা এখনো রুটিন করেনি বা করেছে সেখানেও কিছু পরিবর্তন পরিমার্জনের ধারণা এখান থেকে পেতে পারে। বিশেষ করে সামনে যারা পরীক্ষার্থী রয়েছে তাদের জন্য এই লেখাটি খুব তাৎপর্যপূর্ণ। আশা করি এটি তাদের বর্তমান ও ভবিষ্যৎ সময় উপকারে আসবে।

    Reply
  204. জীবনে সফল হতে হলে রুটিন মাফিক জীবন যাপন করা আবশ্যক তেমনি শারীরিক ও মানসিক সুস্থতার জন্যে ও রুটিন করে চলা জরুরি।এতে সময়ের ও বরকত পাওয়া যায়। অনেক সুন্দর একটি কন্টেন্ট।জাঝাকাল্লাহ।

    Reply
  205. শিক্ষা হল ছাত্রদের পটভূমি। কিন্তু একজন তার শিক্ষা কার্যক্রমকে রুটিন অনুযায়ী জীবন পরিচালনা করতে পারে। এটি আমাদের ছাত্র হিসাবে একটি প্রগতিশীল জীবন যাপন করতে সাহায্য করবে। এভাবে আমরা আমাদের পরবর্তী প্রজন্মকে একজন শিক্ষিত মানুষ হিসেবে নেতৃত্ব দিতে পারি। যতদূর সম্ভব ছাত্রজীবনে আমাদের রুটিনকে অগ্রাধিকার দেওয়া উচিত।
    এখানে লেখক ছাত্রদের রুটিন লাইফের সুবিধা তুলে ধরেছেন।

    Reply
  206. মাশাআল্লাহ খুব সুন্দর একটা কনটেন্ট পড়লাম।পড়ার রুটিন, পড়াশোনায় আমরা সবাই ভালো করতে চাই। আর পড়াশোনায় ভালো করতে হলে আমাদের অবশ্যই রুটিনমাফিক চলতে ও পড়তে হবে।উক্ত কনটেন্টটি এত সুন্দর করে লেখা হয়েছে যে কোন স্টুডেন্ট যদি পুরোপরি রুটিন ফলো করে তাহলে শুধু ভালো রেজাল্ট না ভালো একজন মানুষ হিসেবে গড়ে উঠবে ইনশাআল্লাহ।ধন্যবাদ লেখককে।

    Reply
  207. শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী কন্টেন্ট। একজন শিক্ষার্থীর ভালো ফলাফলের জন্য রুটিন অনুযায়ী পড়াশোনা ও দিনের প্রতিটি কাজ করার ভুমিকা অপরিসীম। উল্লেখিত এই নিয়ম গুলো অনুসরণ করে রুটিন বানিয়ে পড়াশোনা করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে আশা করা যায়।

    Reply
  208. পড়ার রুটিন বানানোর নিয়ম নিয়ে লেখাটি লিখা হয়েছে। লেখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  209. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। *আলহামদুলিল্লাহ আজ আমি পড়ার রুটিন বানানোর নিয়ম সম্পর্কে অনেক কিছুই জেনেছি, লেখককে অনেক ধন্যবাদ আমাদের সাথে এত মূল্যবান ও উপকারী একটি কন্টেন্ট শেয়ার করার জন্য।
    বর্তমানে শিক্ষার্থীরা অনেক খারাপ অভ্যাস এর সাথে জড়িত হয়ে গেছে। ভাইরাসের মতোই বদভ্যাসগুলো সমস্ত শিক্ষার্থীর মাঝে ছড়িয়ে পড়েছে। লেখক আমাদেরকে এগুলোর থেকে সতর্ক করেছেন, যেমন
    ক) ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য।
    খ) প্রেম-ভালবাসা।
    গ) মোবাইল, ফেসবুক, চ্যাট করা, ইউটিউব, ভিডিও গেম্স সহ অন্যান্য গেম্স ইত্যাদি।
    ঘ) বাজে আড্ডা দেওয়া।
    পরীক্ষায় ভালো রেজাল্ট করতে একজন শিক্ষার্থীকে এ বিষয়গুলো অবশ্যই বর্জন করতে হবে।

    Reply
  210. যে কোনো কাজ ই রুটিন অনুসরণ করে করলে, সে কাজে সফলতা অবশ্যম্ভাবী। পড়াশোনা র ব্যাপারে ও একই নিয়ম।রুটিন মাফিক পড়াশোনা করলে একজন পিছিয়ে পরা শিক্ষার্থী ও অনেক দূর এগোতে পারে।শিক্ষার্থীদের উপযোগী কন্টেন্ট, এখানে বলা হয়েছে কিভাবে রুটিন তৈরি করতে হবে, কিভাবে রুটিন অনুসরণ করে সফলতার দৌড়ে এগিয়ে থাকতে হবে।ধন্যবাদ লেখককে সময়োপযোগী লেখনীর জন্য।

    Reply
  211. মাশাল্লাহ…..
    কোমলমতি শিক্ষার্থীদের জন্য সময়োপযোগী খুব গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল। জীবনে সফলতা অর্জনের জন্য রুটিন মাফিক চলার ফলে সময়ের অপচয় রোধ হওয়ার পাশাপাশি জীবনের প্রতিটি মুহূর্তকে সঠিকভাবে কাজে লাগিয়ে জীবনাচরণকে সহজ ও সুন্দর করা যায় এবং ভালো শিক্ষার্থী হিসেবে, নিজের স্বকীয়তা ও মর্যাদা অক্ষুণ্ণ রাখা যায়—যা উপরোক্ত আর্টিকেল থেকে আমরা সুন্দরভাবে জানতে পেরেছি।

    “পড়ার রুটিন বানানোর নিয়ম” শিরোনামে আর্টিকেলটিতে লেখক এত চমৎকারভাবে পড়ার রুটিন সাজিয়ে দিয়েছেন যা অনুসরণে একজন পিছিয়ে পড়া এবং বর্তমান ডিভাইস আক্রান্ত শিক্ষার্থীরা অনেক উপকৃত হবেন ইনশাআল্লাহ। শুধু পড়াশোনার ক্ষেত্রে উপকৃত হবেন এমন নয় পাশাপাশি ব্যক্তিগত ইবাদতের ক্ষেত্রে ও অগ্রসর হতে পারবেন।
    লেখককে অসংখ্য জাযাকাল্লাহু খইরন শিক্ষার্থীদের জন্য তথ্যসমৃদ্ধ এবং সময়োপযোগী গুরুত্বপূর্ণ আর্টিকেল এত চমৎকার এবং সহজ,সাবলীলভাবে তুলে ধরার জন্য।

    Reply
  212. খুবই কার্যকর একটি আর্টিকেল! পড়ার রুটিন বানানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরে ভালো লাগলো। পরীক্ষায় ভালো রেজাল্ট করতে রুটিন মাফিক লেখাপড়া করা অত্যন্ত জরুরি। শিক্ষার্থীদের নিয়মিত এবং সঠিক পরিকল্পনা অনুযায়ী পড়াশোনা করলে তারা অবশ্যই সফল হতে পারবে।

    রুটিন বানানোর ক্ষেত্রে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা উচিত। যেমন, প্রতিটি বিষয়কে সমান গুরুত্ব দেওয়া, পর্যাপ্ত বিরতি রাখা এবং বিশ্রামের সময় নির্ধারণ করা। এছাড়া, পড়াশোনার বাইরে অন্যান্য কাজের জন্যও সময় রাখা উচিত যাতে মানসিক চাপ কম থাকে।

    Reply
  213. পড়াশোনায় ভালো রেজাল্ট করতে হলে এবং জীবনে সফলতা অর্জন করতে হলে অবশ্যই একটি সুন্দর রুটিনের প্রয়োজন।”পড়ার রুটিন বানানোর নিয়ম” শিরোনামে আর্টিকেলটিতে লেখক এত চমৎকার ভাবে পড়ার রুটিন সাজিয়ে দিয়েছেন যা অনুসরণে একজন পিছিয়ে পড়া এবং বর্তমান ডিভাইস আক্রান্ত শিক্ষার্থীরা অনেক উপকৃত হবেন ইনশাআল্লাহ।

    Reply
  214. অত্যন্ত উপকারি একটা আর্টিকেল। যেকোনো কাজ সুন্দর আর সফলতার সাথে সম্পন্ন করার জন্য সেটার একটা সঠিক পরিকল্পনা থাকা জরুরি। আর রুটিন হল সেই পরিকল্পনারই একটি অংশ। ধন্যবাদ লেখককে রুটিন সম্পর্কে আলোচনা করার সাথে সাথে একটি নমুনা সংযুক্ত করে দেওয়ার জন্য।

    Reply
  215. আসসালামু আলাইকুম প্রথমে লেখকে কনটেন্টা লেখার জন্য ধন্যবাদ জানায় একটি গুরুত্বপূর্ণ কন্টেন, মানব জীবনে সফলতার জন্য সবকিছুর মাঝে একটা রুটিন থাকা প্রয়োজন। রুটিন মাপি হলে আমাদের কাজগুলো খুব সহজ হয়ে যায় আশা করি সবাই কন্টেন্ট টার পরে উপকৃত হবেন ইনশাল্লাহ।

    Reply
  216. পড়ালেখায় ভালো রেজাল্ট করতে হলে রুটিনের গুরুত্ব অপরিসীম, সেটা এই কন্টেন্ট টা পড়ে আবারো ও অনুধাবন করলাম। এই কন্টেন্ট টা সকলের পড়া উচিত, সকলের জন্য এটা খুবই উপকারী বিশেষ করে শিক্ষার্থীদের। এইখানে যেই ভাবে সুন্দর করে গুছানো একটা রুটিনের কথা বলা আছে, তা অনুসরণ করলে যেকোনো দুর্বল ছাত্র ছাত্রী ভালো রেজাল্ট করতে পারবে ইনশাআল্লাহ। ধন্যবাদ লেখককে এতো সুন্দর আর্টিকেল লেখার জন্য।

    Reply
  217. পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে একজন শিক্ষার্থীকে অবশ্যই রুটিন মাফিক পড়াশোনা করা জরুরী।একজন শিক্ষার্থীর জন্য পড়ার রুটিন করা অবশ্য অতি প্রয়োজন।একজন শিক্ষার্থী কখন পড়াশোনা করবে কখন অন্যান কাজ করবে তা রুটিন মাফিক হলে শিক্ষার্থীর জীবনে সফলতা আসে।

    Reply
  218. ভালো শিক্ষার্থী হতে গেলে রুটিন করে পড়া ছাড়া অন্য কোনো বিকল্প নেই।একটি সুন্দর রুটিন একজন শিক্ষার্থীকে আর সামনে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে।কন্টেন্টটি সবার জন্য খুবই উপকারী।কিভাবে রুটিন ফলো করতে হবে এবং কিভাবে রুটিন তৈরি করতে হবে বলে দেওয়া হয়েছে।রুটিন মেনে চলার পাশাপাশি ধর্মীয় দিকেও লক্ষ্য রাখা হয়েছে।যেকোনো জিনিসই নিয়ম করে রুটিন মাফিক করা উচিত।ধন্যবাদ লেখককে অত সুন্দর একটি কন্টেন্ট উপহার দেওয়ার জন্য।

    Reply
  219. পড়ালেখায় সফলতা অর্জনের জন্য একটি নির্দিষ্ট রুটিন অনুসরন করা প্রয়োজন। কিভাবে একটি পড়ার রুটিন বানাতে হয় তা এই আর্টিকেলে লিখক সাজিয়ে দিয়েছেন।

    Reply
  220. সময়ের অপচয় রোধ করার জন্য ছাত্র জীবনে রুটিনের গুরুত্ব অপরিসীম । রুটিন মেনে চললে একজন শিক্ষার্থীর ভাল রেজাল্ট করা সম্ভব। এই আর্টিকেলটি পড়লে শিক্ষার্থীরা রুটিনের গুরুত্ব ও রুটিন তৈরির নিয়ম জানতে পারবে।

    Reply
  221. পড়াশোনা করার আগে রুটিন তৈরি করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। একজন ভালো শিক্ষার্থী রুটিন মেনে পড়াশোনা করে থাকে। উপরের কন্টেন্টটিতে পড়ার রুটিন তৈরি করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই কন্টেন্টটি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

    Reply
  222. রুটিন অনুযায়ী কাজ করলে যেকোনো কাজেই সফলতা আসে। বিশেষ করে শিক্ষার্থিদের জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম। কি কি উপায় অবলম্বন করলে ভালো ফলাফল করা যায় লেখক তা এই আর্টিকেলের মাধ্যমে সুন্দরভাবে তুলে ধরেছেন।

    Reply
  223. একজন ভাল ছাত্র বা ছাত্রীর প্রধান গুন হল রুটিন মাফিক পড়াশুনা করা । আর লেখাপড়ার ক্ষেত্রে নিয়ম মত রুটিন তৈরি করা ও সে অনুযায়ী পড়াশুনা করাই উচিত । এই আর্টিকেলটি পরে খুব সহজেই একটি সুন্দর রুটিন তৈরি করার নিয়ম জানা হয়ে যাবে ।

    Reply
    • জীবনে সফল হতে হলে সময়কে সঠিকভাবে কাজে লাগাতে হয় যা একটি ফলপ্রসূ রুটিন তৈরির মাধ্যমে সহজে করা সম্ভব। একজন শিক্ষার্থী বাস্তবসম্মত রুটিন তৈরি করে পরীক্ষায় ভালো ফলাফল করতে পারে। তাই ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। সেটি কিভাবে তৈরি করলে এবং কি কি উপায় অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা যায় তা এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। আশা করি অনেকেরই উপকারে আসবে ইনশাআল্লাহ্।

      Reply
  224. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়াও ভালো করতে হলে একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন। আর এই রুটিন তৈরির সঠিক নিয়ম জানা খুবই জরুরি।

    Reply
  225. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়াও ভালো করতে হলে একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন। সেটি কিভাবে তৈরি করলে ,কি উপাই অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব হবে তাই এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  226. একজন শিক্ষার্থীর জন্য পড়ার রুটিন করা অবশ্য অতি প্রয়োজন।একজন শিক্ষার্থী কখন পড়াশোনা করবে কখন অন্যান কাজ করবে তা রুটিন মাফিক হলে শিক্ষার্থীর জীবনে সফলতা আসে।এই আর্টিকেলটি পড়লে শিক্ষার্থীরা রুটিনের গুরুত্ব ও রুটিন তৈরির নিয়ম জানতে পারবে।

    Reply
  227. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক হওয়া উচিত।পরীক্ষায় ভালো ফলাফল বা ভালো শিক্ষার্থী হতে হলে রুটিন অনুযায়ী পড়ার বিকল্প নেই।এই আর্টিকেলটিতে খুব সুন্দরভাবে বিস্তারিত তুলে ধরা হয়েছে,যা থেকে একজন শিক্ষার্থী সঠিক রুটিন বানাতে পারবে এবং রুটিন অনুযায়ী চলতে পারবে।

    Reply
  228. পড়াশোনায় ভালো রেজাল্ট করতে হলে রুটিন মাফিক নিয়মিত পড়াশোনা করার বিকল্প নেই। আমরাও ছোট থেকে বড় হওয়া পর্যন্ত পড়াশোনার ক্ষেত্রে রুটিন মাফিক পড়াশোনা করার চেষ্টা করেছি এবংএকটি রুটিনের গুরুত্ব কতটুকু তা বুঝতে পারি। আলহামদুলিল্লাহ খুবই উপকারী কনটেন্ট।একটি সুন্দর রুটিন তৈরি করার জন্য যে কেউ এটার সাহায্য নিতে পারেন।

    Reply
  229. ভালো শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পড়াশোনার বিকল্প নেই। যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত এবং রুটিন মাফিক লেখাপড়া করেন। রুটিনের গুরুত্ব অপরিসীম।পরীক্ষায় ভালো রেজাল্ট করতে ধূমপান, নেশা, প্রেম, মোবাইল, ফেসবুক, ইউটিউব, ভিডিও গেমস ও বাজে আড্ডা বর্জন করতে হবে।

    Reply
  230. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত। পড়ালেখায় ও সফলতা অর্জনের জন্য একটি নির্দিষ্ট রুটিন অনুসরন করা প্রয়োজন।রুটিন বানানোর ক্ষেত্রে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা উচিত। যেমন, প্রতিটি বিষয়কে সমান গুরুত্ব দেওয়া, পর্যাপ্ত বিরতি রাখা এবং বিশ্রামের সময় নির্ধারণ করা।
    একজন শিক্ষার্থী কখন পড়াশোনা করবে কখন অন্যান কাজ করবে তা রুটিন মাফিক হলে শিক্ষার্থীর জীবনে সফলতা আসে।এই আর্টিকেলটি পড়লে শিক্ষার্থীরা রুটিনের গুরুত্ব ও রুটিন তৈরির নিয়ম জানতে পারবে।ধন্যবাদ লেখককে অত সুন্দর একটি কন্টেন্ট উপহার দেওয়ার জন্য।

    Reply
  231. জীবনে সফল হতে হলে সময়কে সঠিকভাবে কাজে লাগাতে হয় যা একটি ফলপ্রসূ রুটিন তৈরির মাধ্যমে সহজে করা সম্ভব। একজন শিক্ষার্থী বাস্তবসম্মত রুটিন তৈরি করে পরীক্ষায় ভালো ফলাফল করতে পারে। তাই ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। সেটি কিভাবে তৈরি করলে এবং কি কি উপায় অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা যায় তা এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। আশা করি অনেকেরই উপকারে আসবে ইনশাআল্লাহ্।

    Reply
  232. মাশা আল্লাহ সুন্দর একটি কন্টেন।
    জীবনে ভালো কিছু পেতে হলে রুটিন এর কোনো বিকল্প নেই।এই কন্টেন্ট টি তে লেখক খুব সুন্দর করে তা উপস্থাপন করেছেন। এই কন্টেন্টি সকল শিক্ষার্থীদের জন্য অনেক উপকার আসবে।কেননা পড়াশোনার জন্য রুটিন এর গুরুত্ব অপরিসীম।

    Reply
  233. শৃঙ্খলাবদ্ধ জীবন মানুষকে লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে। শৃঙ্খলাবদ্ধ জীবন মানেই রুটিন মেনে চলা। একজন শিক্ষার্থীর জন্য রুটিন হচ্ছে অত্যাবশকীয়। তাই পড়ার রুটিন বানানোর নিয়ম জানা প্রতিটি শিক্ষার্থীর জন্য গুরুত্বপূর্ণ।

    Reply
  234. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।উক্ত কনটেন্ট এ উল্লিখিত উপায়ে সুন্দর ,সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব। এত সুন্দর উপকারী একটি কনটেন্ট লেখার জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  235. আসসালামু আলাইকুম,
    মাশাল্লাহ খুব উপকারী একটি কনটেন্ট ।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।আসলে ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। আর তার জন্য প্রয়োজন সঠিক ও সুন্দর একটি পড়ার রুটিন। এর মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে পারে।শিহ্মার্থীদের কল্যাণের দিক বিবেচনা করে কন্টেন্টটি আমাদের মাঝে তুলে ধরার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ

    Reply
  236. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা অবশ্যই প্রয়োজন।
    তেমনি ভালো রেজাল্টের জন্যে প্রতিটি স্টুডেন্টের উচিত রুটিন মাফিক পড়াশোনা করা।এই কন্টেন্টির মাধ্যমে লেখক সুন্দর একটি পড়ার রুটিন উপস্থাপনা করেছেন।

    Reply
  237. ভালো শিক্ষার্থী হতে হলে অবশ্যই পড়াশুনা করতে হবে।পড়াশুনা ছাড়া কখনই ভালো শিক্ষার্থী হওয়া যায় না। আর নিয়মিত পড়াশুনা করার জন্য অবশ্যই রুটিন অনুযায়ী পড়তে হবে।তাহলে সব বিষয়ই সমান ভাবে পড়া হয়।তাই প্রত্যেক শিক্ষার্থীর উচিৎ রুটিন অনুযায়ী পড়াশুনা করা।এবং এই আর্টিকেল টি পড়ে ধারণা নেওয়া।সেই অনুযায়ী রুটিন তৈরি করে পড়াশুনায় মনোযোগী হওয়া।

    Reply
  238. পড়াশোনা হোক বা অন্য কোনো কাজ, একটি নির্দিষ্ট রুটিন মেনে চললে কাজটিতে সফল হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। তাই একটি আদর্শ রুটিন এর গুরুত্ব অসীম। কন্টেন্ট এ সকল শিক্ষার্থীর জন্য একটি অন্যতম রুটিন দেয়া হয়েছে তা দেখে খুব ভালো লাগলো।

    Reply
  239. সময়ের কাজ সময়ে করা সাফল্য অর্জনের মূল্য চাবিকাঠি বলা যায়। সেই রকম রুটিন মাফিক পড়াশোনা করলে পড়াশোনায় সাফল্য নিশ্চিত। পড়াশোনায় সাফল্য না থাকলে জীবনে উচ্চ সাফল্য কোন ভাবেই সম্ভব নয়। তাই সঠিক ভাবে রুটিন তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ। কন্টেন্টটি পড়ে পড়ার সঠিক রুটিন তৈরি করা সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম।

    Reply
  240. পড়াশোনা হোক বা অন্য কোনো কাজ, একটি নির্দিষ্ট রুটিন অনুযায়ী কাজ করলে কাজটি অনেক সহজ হয় এবং কাজটিতে সফল হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। তাই একটি আদর্শ রুটিন এর গুরুত্ব অসীম। কন্টেন্ট এ সকল শিক্ষার্থীর জন্য একটি অন্যতম রুটিন দেয়া হয়েছে তা দেখে খুব ভালো লাগলো।

    Reply
  241. আমাদের জীবনের একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ হলো পড়াশোনা। আমাদের ভবিষ্যৎ নির্ধারণে পড়াশোনার বিরাট ভূমিকা রয়েছে। ভালোভাবে পড়াশোনা করার জন্য দরকার একটি পড়াশোনার রুটিন এক কথায় বলতে গেলে পড়াশোনা করার রুটিন আর কিছুই নয় একটি সময়ের তালিকা।

    Reply
  242. জীবনে প্রতিটি কাজের ক্ষেত্রে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।একজন শিক্ষার্থী তার লেখা পড়ার পাশাপাশি তার নিজের ব্যক্তিগত দৈনন্দিন কাজের রুটিন তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ। ভালো শিক্ষার্থী হতে গেলে নিয়ম মাফিক প্রতিদিনের পড়া প্রতিদিন রুটিন মাফিক শেষ করা একান্ত প্রয়োজন,একজন ভালো শিক্ষার্থী রুটিন মেনে পড়াশোনা এবং তার সকল কাজ করে থাকে। কন্টেন্টটিতে লেখক সুন্দর ভাবে পড়ার রুটিন তৈরি করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন। লেখককে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর উপকারী একটি কনটেন্ট লেখার জন্য।কন্টেন্টটি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

    Reply
  243. জীবনের সবকিছু রুটিন মাফিক করতে পারলে ভালো,যদিও তা সকলের পক্ষে সম্ভব হয় না।কিন্তু একজন শিক্ষার্থীর জন্য রুটিন অনুযায়ি চলা ও পড়াশুনার খুবই প্রয়োজন।লেখাটিতে খুবই চমৎকার ভাবে পড়ার রুটিন বানানোর নিয়ম তুলে ধরেছেন যা সকলেরই কাজে লাগবে ইনশাআল্লাহ।

    Reply
  244. মাশাআল্লাহ কন্টেন্টটি খুবই উপকারী। জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক হওয়া উচিত। বিশেষ করে একজন শিক্ষার্থির জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম। সেটি কিভাবে তৈরি করলে,কি উপায় অবলম্বন করলে সহজেই ভালো ফলাফল করা সম্ভব হবে তা এই আর্টিকেলের মধ্যে খুব চমৎকার ভাবে তুলে ধরা হয়েছে। এই আর্টিকেলটি পড়লে খুব সহজেই একটি সুন্দর রুটিন তৈরী করার নিয়ম জানা যাবে।ধন্যবাদ লেখককে এত সুন্দর একটি কন্টেন্ট উপহার দেওয়ার জন্য।

    Reply
  245. ভালো ছাত্র হতে অথবা ভালো ফলাফল করতে লেখাপড়ার কোনো বিকল্প নেই। এজন্য প্রচুর পড়াশোনা, পরিশ্রম এবং লক্ষ্য থাকতে হবে।
    ভালো ছাত্র হতে হলে ডেইলি রুটিনেরও কোন বিকল্প নেই। প্রতিদিন কতটুকু পড়বো, কোন বিষয় গুলো পড়বো, এগুলোর যদি কোনো পরিকল্পনা না থাকে তাহলে কোনো ভাবেই লক্ষ্য অর্জন করা সম্ভব হবে না।
    এইজন্য রুটিনের গুরুত্ব অপরিসীম।
    ধন্যবাদ লেখককে এই গুরুত্বপূর্ণ লেখাটি পোস্ট করার জন্য।

    Reply
  246. গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। আমাদের জীবনের একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ হলো পড়াশোনা। আমাদের ভবিষ্যৎ নির্ধারণে পড়াশোনার বিরাট ভূমিকা রয়েছে। ভালোভাবে পড়াশোনা করার জন্য দরকার একটি পড়াশোনার রুটিন এক কথায় বলতে গেলে পড়াশোনা করার রুটিন আর কিছুই নয় একটি সময়ের তালিকা।

    Reply
  247. পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে প্রত্যেক শিক্ষার্থীর পড়াশোনা করা আবশ্যক। কিন্তু ভালো ফলাফলের জন্য রুটিন মাফিক পড়াশোনা করতে হবে। ধন্যবাদ লেখককে এত সুন্দর একটি পড়াশোনার রুটিন উপস্থাপন করার জন্য।

    Reply
  248. প্রতিদিন এক রুটিনে চলা সম্ভব হয়ে উঠে না। তবে যার যার রুটিন বানিয়ে দৈনিক এই সময়গুলোকে পড়ার কাজে ব্যায় করলে ভালো হয়। ধন্যবাদ লেখককে।

    Reply
  249. মাশা-আল্লাহ। অসাধারণ একটি কন্টেন্ট। শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী একটি কন্টেন্ট।

    Reply
  250. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।

    Reply
  251. খুবই উপকারী একটি কনটেন্ট ।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়ায়ও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।কনটেন্ট টির উল্লিখিত উপায়ে সুন্দর ,সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব।

    Reply
  252. ভালো ফলাফল এর জন্য পড়াশোনার বিকল্প কিছু হতে পারে না। আর শুধু পড়াশোনা করলে ও হবে না সুনির্দিষ্ট নিয়ম মেনে রুটিন তৈরি করে পড়াশোনা করলে কাঙ্ক্ষিত সাফল্য আসবে৷ এ কন্টেন্ট টির তা তুলে ধরা হয়েছে।

    Reply
  253. জীবনে সফলতা অর্জনের জন্য সব কাজ রুটিন মাফিক করা উচিত। ভাল শিক্ষার্থী হতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা পরীক্ষায় ভালো রেজাল্ট করে তারা নিয়মিত লেখাপড়া করে।তাই লেখাপড়াই ভালো করতে হলে একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন। সেটি কিভাবে তৈরি করলে,কি উপায় অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব হবে তা এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে,যা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত উপকারী। এসব নিয়ম অনুসরণ করে রুটিন তৈরি করলে শিক্ষার্থীরা শৃঙ্খলাবদ্ধভাবে পড়াশোনা করতে পারবে এবং ভালো রেজাল্ট অর্জন করতে সক্ষম হবে।

    Reply
  254. রুটিন মাফিক কাজ করলে যে কোন কাজ সহজ হয়ে যায়।আর পড়ালেখার মত গুরুত্বপূর্ণ কাজে রুটিন অত্যাবশ্যকীয়।নিয়মানুবর্তিতা একজন সাধারণ শিক্ষার্থীকে করে তোলে অসাধারণ।তাই চাইলেই উক্ত নিয়মানুযায়ী রুটিন বানিয়ে পড়ালেখা করলে ভালো ফলাফল অর্জন সম্ভব।

    Reply
  255. একজন শিক্ষার্থী ভালো ফলাফল এর জন্য অবশ্যই রুটিন মেনে চলতে হবে। রুটিন ছাড়া কখনোই ভালো ফলাফল করা সম্ভব নয়। একজন শিক্ষার্থী যখন একটি রুটিন থাকবে সারাদিন এ কি কি করতে হবে কোন কোন বিষয় শেষ করতে হবে,তাহলে তার সব কাজ সহজে শেষ হবে। রুটিন অনুযায়ী একজন শিক্ষার্থী মেনে চললে ভালো ফলাফল করা সম্ভব।

    Reply
  256. একটি সুষ্ঠু এবং পরিকল্পিত রুটিন মেনে চলার মাধ্যমে পড়াশোনায় ভালো ফলাফল অর্জন করা যায় ।শুধুই কি ছাত্রজীবন?আমার মনে হয় আমাদের প্রতিটি দিন যদি রুটিন অনুযায়ী চালাতে পারি তবে অবশ্যই অনেক সফলতা অর্জন করব ইন শা আল্লাহ।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।ধন্যবাদ লেখককে এত সুন্দর একটি কন্টেন্ট উপহার দেওয়ার জন্য।

    Reply
  257. আসসালামু আলাইকুম, জীবন মানেই পরীক্ষা। আর এই পরীক্ষিত জীবনের সফলতা নির্ভর করে যার জীবন যত বেশি শৃঙ্খলিত অর্থাৎ রুটিনমাফিক। ভালো শিক্ষার্থী,ভালো ফলাফল এর জন্য পড়াশোনার বিকল্প কিছু নেই। আর এই সফলতার জন্য সুনির্দিষ্ট নিয়ম মেনে রুটিনমাফিক পড়াশোনার গুরুত্ব অপরিসীম। উক্ত কন্টেন্ট এ একটি রুটিন কিভাবে তৈরী করা যায়, কি উপায় অবলম্বন করা যায় এবং কিভাবে তা বাস্তবায়ন করা যায় তা অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। উক্ত আর্টিকেল অনুসরণ করলে আমাদের অনেকেরই উপকার হবে বলে আমার বিশ্বাস। বিস্তারিত জানতে নিচের দেওয়া লিংকে ক্লিক করে পড়ুন 👎

    Reply
  258. বর্তমানে স্কুল অথবা কলেজের ক্লাসগুলো ১০ টা হতে শুরু হওয় ৪ টায় শেষ হয়।এত সময় ক্লাস করার পর একজন শিক্ষার্খী কোন সময় কতটুকু পড়াশোনা করবে তার জন্য দৈনিক রুটিন প্রয়োজন।কারন ভালো রেজাল্টের জন্য পড়াশোনার বিকল্প নেই।কিভাবে রুটিন করে পড়াশোনান করলে শিক্ষার্থী তার শিক্ষাজীবনে ভালো কিছু অর্জন করতে পারবে তা এই লেখাটিতে সুন্দরভাবে বলা আছে।

    Reply
  259. আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহ। মা-শা-আল্লাহ, অত্যন্ত সুন্দর একটি কন্টেন্ট। প্রত্যেক শিক্ষার্থীর জন্য এই কন্টেন্টটি খুবই গুরুত্বপূর্ণ। ছাত্র-ছাত্রীদের জন্য ডেইলি রুটিনের কোন বিকল্প নাই। জীবনে সফলতা অর্জন করতে হলে প্রতিদিনের রুটিন অনুযায়ী কাজ করতে হবে। একজন শিক্ষার্থী কিভাবে সুন্দর করে তার জন্য দৈনন্দিন একটি রুটিন তৈরী করতে পারে সে সম্পর্কে সুন্দর উপস্থাপনা করা হয়েছে এই প্রতিবেদনটিতে। আশা করি প্রতিটি শিক্ষার্থীর জীবনে তা কাজে লাগবে।

    Reply
  260. একজন ভাল শিক্ষার্থী হতে হলে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- সফল ব্যক্তিরা জীবনের প্রতিটি ক্ষেত্রেই নিয়ম মেনে চলেন। তাদের প্রতিটি কাজ নিয়মমাফিক সম্পন্ন করার চেষ্টা করেন। ঠিক তেমনিই একজন ভালো শিক্ষার্থী হতে হলে তাকে অবশ্যই সময়ের সঠিক ব্যবহার করতে হবে। সময়কে গুরুত্ব দিয়ে প্রতিটি কাজ সুন্দর ভাবে সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে রুটিনের এর গুরুত্ব অপরিসীম।একটি আদর্শ রুটিন একজন শিক্ষার্থীকে লেখাপড়ায় মনোযোগী হতে সাহায্য করে,সময়ের কাজ সময়ে সম্পন্ন করতে শিখায়। নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়।সময় জ্ঞান ও সময়ের গুরুত্ব শিক্ষা দেয়। পরীক্ষায় ভাল রেজাল্ট করতে সাহায্য করে।তাই প্রতিটি ক্ষেত্রেই আদর্শ রুটিনের গুরুত্ব অপরিসীম।
    উক্ত কন্টেন্ট এ একটি রুটিন কিভাবে তৈরী করা যায়, কি উপায় অবলম্বন করা যায় এবং কিভাবে তা বাস্তবায়ন করা যায় তা অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  261. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই।ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন তৈরী করে পড়ার গুরুত্ব অপরিসীম। কিন্তু পড়ার রুটিন বানানোর নিয়ম আমরা অনেকেই জানি না।পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করার বেশ কিছু উপকারিতা খুঁজে পাওয়া যায়। একজন শিক্ষার্থীর লেখাপড়ায় রুটিনের ভূমিকা অপরিসীম। ধন্যবাদ লেখক কে এমন সুন্দর একটি আর্টিকেল উপহার দেওয়ার জন্য।

    Reply
  262. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।লেখককে ধন্যবাদ জানাই কিভাবে রুটিন মাফিক লেখাপড়া করতে হয় তা উপস্থাপন করার জন্য।

    Reply
  263. ভালো শিক্ষার্থী হতে হলে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প নেই। জীবনের সফলতা অর্জনের জন্য প্রত্যেকটা কাজই রুটিন মাফিক কাজ করা উচিত। ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই রুটিন খুবই গুরুত্বপূর্ণ। আর এই রুটিন বানিয়ে পড়ালেখা করলে ভালো ফলাফল অর্জন করা সম্ভব কনটেন্টি আমাদের জন্য অনেক উপকারী ধন্যবাদ লেখক কে।

    Reply
  264. নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়।সময় জ্ঞান ও সময়ের গুরুত্ব শিক্ষা দেয়। পরীক্ষায় ভাল রেজাল্ট করতে সাহায্য করে।তাই প্রতিটি ক্ষেত্রেই আদর্শ ভাবেই নিয়ম হলো রুটিনমাফিক কাজ করা,সকাল থেকে রাত পযন্ত কি কি কাজ করলাম তার জন্যই একটা রুটিন দরকার হয়।আল্লাহর উপর ভরসা রেখে, আল্লাহর ইবাদত পালন করা,পারিবারিক কিছু কাজকম করা, পড়াশুনা ঠিক কতক্ষন করা এবং মনযোগ দিয়ে পড়া

    Reply
  265. ভালো ছাত্র ছাত্রী হতে হলে অবশ্যই রুটিন মাফিক জীবন নিয়ন্ত্রণ করতে হবে। একজন ভালো শিক্ষার্থী রেজাল্ট ভালো করার মেইন কারণ হলো তারা রুটিন মাফিক কাজ করে থাকে। জীবনে ভালো করতে হলে অবশ্যই রুটিন থাকা প্রয়োজন।

    Reply
  266. খুব সুন্দর একটি কনটেন্ট পড়লাম ,পড়ে অনেক ভালো লাগলো। লেখককে ধন্যবাদ এরকম কনটেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। শিক্ষা জীবনে পড়ালেখার কৌশল মেনে পড়ালেখা অনেক কম ছাত্রছাত্রীরা করতে পারে। কেউ যদি পড়ালেখার কৌশল বা রুটিন অনুযায়ী নিয়মিত পড়ালেখা করতে পারে তাহলে তার রেজাল্ট অবশ্যই ভালো আসবে। পরীক্ষার রেজাল্ট ভালো আসার কৌশলের মধ্যে এক নাম্বার কৌশলই হচ্ছে রুটিন মাফিক পড়া। কারণ রুটিন মাফিক পড়লে আমাদের পড়ার মনোযোগ বাড়বে, পড়ালেখা করে একটু অভ্যাসে পরিণত হবে। নিয়মিত পড়ালেখা করলে ভালো রেজাল্ট আশা করা খুবই সহজ। তাই একজন শিক্ষার্থীর প্রয়োজন অবশ্যই রুটিন তৈরি করে রুটিন অনুযায়ী পড়ালেখা করা যাতে তাদের রেজাল্ট ভালো আসে। তাছাড়া পড়ালেখা একটি অভ্যাসে পরিণত হয়। রুটিন তৈরি করলে আমাদের পড়ালেখা করা অনেক সহজ হয়ে যায় এবং রুটিন আমাদের পড়ালেখা করতে অনেক সাহায্য করে। যেমন- নিয়ম শৃঙ্খলা বাড়ায়,, পড়ালেখার মনোযোগী করে,, ভালো শিক্ষার্থী হতে সাহায্য করে, নিয়মিত পড়ার অভ্যাসটা গড়ে তোলায় সাহায্য করে ইত্যাদি।

    Reply
  267. ভালো শিক্ষার্থী হতে বা পরীক্ষা ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প নেই। এছাড়া যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী তারা অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে। ধূমপান বা নেশা জাতীয় দ্রব্য, প্রেম ভালোবাসা মোবাইল গেমস ইত্যাদি থেকে বিরত থাকা।রাইটারের প্রতিটি কথা যুক্তিসঙ্গত কনটেন্টি আমার অনেক ভালো লেগেছে

    Reply
  268. একজন শিক্ষার্থীর জন্য পড়ার রুটিন খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।শিক্ষার্থীদের জন্য এই কনটেন্টটি গুরুত্বপূর্ণ। এই কনটেন্টটিতে পড়ার রুটিন তৈরির নিয়ম ও আনুসঙ্গিক বিষয় তুলে ধরা হয়েছে।

    Reply
  269. পড়া লেখার বিকল্প কিছু নেই। একজন শিক্ষার্থীর ভালো ফলাফল করার জন্য দরকার রুটিন মাফিক পড়াশুনা করা ও আজেবাজে অভ্যাস ত্যাগ করা।

    Reply
  270. পরীক্ষা ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প নেই।এছাড়া যারা ভালো রেজাল্ট করতে চায় তারা অবশ্যই রুটিন মাফিক লেখাপড়া করে। কনটেন্টি আমার অনেক ভালো লেগেছে কনটেনটি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

    Reply
  271. ভালো রেজাল্ট করতে নিয়মিত পড়াশোনা ও রুটিন মেনে চলার গুরুত্ব অপরিসীম। প্রতিদিনের পড়াশোনা ও অন্যান্য কাজের জন্য নির্দিষ্ট সময় ঠিক করে রুটিন তৈরি করতে হবে। রুটিনে ধর্মীয় কাজ, পড়াশোনা, খেলাধুলা, বিশ্রাম, এবং সামাজিক কার্যক্রমের সময় নির্ধারণ করা উচিত, তবে পড়াশোনার ক্ষতি হয় এমন কার্যক্রম বর্জন করা প্রয়োজন।

    Reply
  272. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়।পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করার বেশ কিছু উপকারিতা খুঁজে পাওয়া যায়। এই সফলতার জন্য সুনির্দিষ্ট নিয়ম মেনে রুটিনমাফিক পড়াশোনার গুরুত্ব অপরিসীম।উক্ত কন্টেন্ট এ একটি রুটিন কিভাবে তৈরী করা যায়, কি উপায় অবলম্বন করা যায় এবং কিভাবে তা বাস্তবায়ন করা যায় তা অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।কন্টেন্টটি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

    Reply
  273. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।
    রুটিন একজন শিক্ষার্থীকে সময়ানুবর্তিতা শিখায়।শুধুমাত্র শিক্ষার্থীদেরই নয় আমাদের প্রত্যেকের উচিত রুটিন তৈরি করে সময়ের কাজ সময় করা।

    Reply
  274. মাশাআল্লাহ।এই কনটেন্টটি খুবই উপকারী একটি কনটেন্ট।ভালো শিক্ষার্থী হতে হলে পড়াশুনার বিকল্প নেই।জীবনে যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম।তা-ই এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।ইনশাআল্লাহ সবাই উপকৃত হবে।লেখককে অনেক অনেক ধন্যবাদ।

    Reply
  275. বর্তমান সময়ের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে রুটিন করে পড়াশোনার একটা প্রবণতা দেখা যায়।
    শুধু মেধাবীরাই নয়, রুটিন করে পড়াশোনা করা সকল শিক্ষার্থীদের জন্যই প্রয়োজন। কারণ একটা রুটিন আমাদের দিনের কাজ দিনে সেরে ফেলতে সাহায্য করে। সব থেকে বড় কথা হলো রুটিন অনুযায়ী প্রতিদিনের কাজ প্রতিদিন করে ফেলায় নিজেদের মধ্যে কর্মদক্ষতা বৃদ্ধি পাবে। যেটা একটা রুটিনের মাধ্যমেই সম্ভব।উক্ত কনটেন্ট টি তে লেখক খুব সুন্দর ভাবে পড়াশোনার ক্ষেত্রে রুটিন মাফিক চলার সব গাইড লাইন সম্পর্কে লেখা আছে।।

    Reply
  276. কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন প্রয়োজন । রুটিন মাফিক কাজ করলে যে কোন কাজ সহজ হয়ে যায়। ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। যারা পরীক্ষায় ভালো করেন তারা নিয়মিত লেখাপড়া করেন।
    জীবনে সফল হতে হলে সময়কে সঠিকভাবে কাজে লাগাতে হয় যা একটি ফলপ্রসূ রুটিন তৈরির মাধ্যমে সহজে করা সম্ভব। সেটি কিভাবে তৈরি করলে,কি উপায় অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব হবে তা এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে,যা শিক্ষার্থীদের খুবই উপকারী,
    আশাকরি এই নিয়ম অনুসরণ করে রুটিন তৈরি করলে শিক্ষার্থীরা শৃঙ্খলাবদ্ধভাবে পড়াশোনা করতে পারবে এবং ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হবে।

    Reply
  277. মাশাআল্লাহ।
    শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী কন্টেন্ট। এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ

    Reply
  278. জীবনে সফল হতে হলে প্রতিটি কাজ রুটিন মত চলার বিকল্প নেই। আর একজন সফল শিক্ষার্থী অবশ্যই নিয়মিত রুটিন মাফিক চলা আবশ্যক। এ কন্টেন্ট টিতে গুরুত্বপূর্ণ অনেক কিছু রয়েছে যা মানুষের চলার পথে প্রতিটি ক্ষেত্রে কাজে লাগবে।

    Reply
  279. পড়াশোনায় ভালো রেজাল্ট করতে হলে এবং জীবনে সফলতা অর্জন করতে হলে অবশ্যই একটি সুন্দর রুটিনের প্রয়োজন।
    গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।উক্ত কন্টেন্ট এ একটি রুটিন কিভাবে তৈরী করা যায়, কি উপায় অবলম্বন করা যায় এবং কিভাবে তা বাস্তবায়ন করা যায় তা অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।কন্টেন্টটি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

    Reply
  280. ভালোভাবে পড়ালেখার জন্য রুটিনের জুড়ি নেই।রুটিনমাফিক পড়াশোনা করলে যেকোনো শিক্ষার্থী আশানুরূপ সাফল্য অর্জন করতে সক্ষম হয়।কোন নিয়মে রুটিন করলে যাবতীয় সব কাজের পাশাপাশি নির্দিষ্ট সময় পড়ালেখা চালিয়ে নেয়া যায় তা এই আর্টিকেলটে দেয়া হয়েছে যা সকল শিক্ষার্থীর জন্য দিকনির্দেশনামূলক।

    Reply
  281. মাশাল্লাহ খুবই অসাধারণ এবং প্রয়োজনীয় একটি কনটেন্ট পড়লাম। ধন্যবাদ কনটেন্ট ক্রেটারকে এরকম অসাধারণ একটি কনটেন্ট আমাদের সামনে উপস্থাপন করার জন্য।আসলে রুটিন আমাদের আজকের শিক্ষার্থীদের জন্য খুবই প্রয়োজনীয় একটি বিষয়। রুটিন অনুযায়ী পড়লে পড়ালেখা সহজ হয়ে যায়। প্রত্যেক শিক্ষার্থীর প্রয়োজন একটি রুটিন তৈরি করে রুটিন অনুযায়ী নিয়মিত পড়ালেখা করা। এতে পরীক্ষার রেজাল্ট ভালো আসবে এবং রুটিন অনুযায়ী পড়লে শিক্ষার্থীর মনোযোগ বাড়বে। রুটিন অনুযায়ী পড়লে শিক্ষার্থীর কাছ থেকে ভালো ফলাফল আশা করা খুবই সহজ। রুটিন আমাদের আজকে শিক্ষার্থীদের ভালোভাবে পড়ালেখা করতে সাহায্য করে ।যেমন – শিক্ষার্থীকে মনোযোগী করে তোলে ,, নিয়ম-শৃঙ্খলা বাড়াতে সাহায্য করে ,, পরীক্ষায় ভালো ফলাফল আনতে সাহায্য করে ,, তাছাড়া পড়ালেখার অভ্যাস তৈরি করে। এইজন্যই আমাদের আজকে শিক্ষার্থীদের জন্য রুটিন মাফিক পড়া অনেক প্রয়োজনীয়।

    Reply
  282. কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন প্রয়োজন । রুটিন মাফিক কাজ করলে যে কোন কাজ সহজ হয়ে যায়। ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। যারা পরীক্ষায় ভালো করেন তারা নিয়মিত লেখাপড়া করেন।
    জীবনে সফল হতে হলে সময়কে সঠিকভাবে কাজে লাগাতে হয় যা একটি ফলপ্রসূ রুটিন তৈরির মাধ্যমে সহজে করা সম্ভব। সেটি কিভাবে তৈরি করলে,কি উপায় অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব হবে তা এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে,যা শিক্ষার্থীদের জন্যই খুবই উপকারী,
    আশাকরি এই নিয়ম অনুসরণ করে রুটিন তৈরি করলে শিক্ষার্থীরা শৃঙ্খলাবদ্ধভাবে পড়াশোনা করতে পারবে এবং ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হবে।

    Reply
  283. মানুষের জীবনের প্রতিটা মুহূর্ত মূল্যবান। তাই এই সময়কে কাজে লাগানোর জন্য একটি সঠিক রুটিনের বিকল্প নেই। এই কন্টেন্টে খুব সুন্দর ভাবে রুটিন সম্পর্কে লিখা হয়েছে আর একটি অত্যন্ত চমৎকার রুটিন ও করে দেয়া আছে। শিক্ষার্থীদের জন্য খুব উপকারি। আর বাবা মা দের জন্য ও হেল্পফুল হবে এই কন্টেন্টি তাদের সন্তানদের দৈনন্দিন একটি রুটিন এর প্রয়োজন ও সেই হিসেবে একটি রুটিন প্রস্তুত করতে।

    Reply
  284. আলহামদুলিল্লাহ খুব প্রয়োজনীয় একটি কনটেন্ট।যে কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন প্রয়োজন ।
    লেখাপড়ায় ভালো করতে হলেও রুটিনের বিকল্প নেই। উক্ত কন্টেন্ট টি শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী।এখানে রুটিনের গুরুত্ব,রুটিন বানানোর নিয়ম ইত্যাদি খু্বই সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন শিক্ষার্থী লেখা পড়ায় এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  285. ✨📚 শিক্ষার্থীদের জন্য অনন্য ও অসাধারণ একটি গাইডলাইন! 📚✨

    এই লেখাটি পড়ার রুটিন তৈরির ক্ষেত্রে যে দিকনির্দেশনা প্রদান করেছে, তা সত্যিই প্রশংসনীয়। লেখক অত্যন্ত সুচিন্তিতভাবে প্রতিটি পদক্ষেপ বর্ণনা করেছেন, যা একজন শিক্ষার্থীকে নিয়মিত ও ফলপ্রসূ লেখাপড়ার অভ্যাস গড়ে তুলতে সহায়ক হবে। 🌟

    🔹 রুটিনের গুরুত্ব:
    লেখক প্রথমেই রুটিনের গুরুত্ব এবং এর উপকারিতা সম্পর্কে বিশদভাবে আলোচনা করেছেন। এটি পড়াশোনার প্রতি মনোযোগ বৃদ্ধি, সময়ানুবর্তিতা, এবং শৃঙ্খলা অর্জনে সহায়ক। এটি পড়ে শিক্ষার্থীরা সময় ব্যবস্থাপনার কৌশল ও গুরুত্ব বুঝতে পারবে। ⏰📊
    🔹 প্রাত্যহিক কার্যক্রম:
    প্রতিদিনের রুটিনে ইবাদাত, কুরআন ও হাদিস অধ্যয়ন, শারীরিক ব্যায়াম, সাধারণ জ্ঞান চর্চা, এবং পারিবারিক কাজের গুরুত্ব অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। এটি শিক্ষার্থীদের সামগ্রিক উন্নতির জন্য অপরিহার্য এবং তাদেরকে সুশৃঙ্খল ও দক্ষ করে তুলবে। 🕌📖💪
    🔹 পরীক্ষায় সফলতা:
    পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য যে সব বিষয় বর্জন করা প্রয়োজন, সেগুলোও সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। যেমন—ধুমপান, মোবাইল আসক্তি, এবং বাজে আড্ডা। এগুলো এড়িয়ে চলা একজন শিক্ষার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 🚫📵❌
    🔹 ছুটির দিনের কার্যক্রম:
    ছুটির দিনগুলো কিভাবে কাজে লাগানো যায় তাও বিশদভাবে বর্ণনা করা হয়েছে। এটি শিক্ষার্থীদের কর্মক্ষম এবং মানসিকভাবে সতেজ রাখবে। 🎉🏞️

    আমি আপনার লেখা থেকে অনেক কিছু শিখেছি এবং মনে করি, যে কেউ এটি পড়লে অবশ্যই উপকৃত হবে।এই ধরনের উপকারী এবং শিক্ষামূলক লেখাটি সকল শিক্ষার্থীর জন্য অবশ্যই পড়া উচিত। 👍✨ এটি শুধু ভালো রেজাল্টের পথ প্রদর্শন করবে না, বরং একজন সুশৃঙ্খল ও সফল ব্যক্তিত্ব গড়ে তোলার সহায়ক হবে🌟📖।ধন্যবাদ লেখককে, এমন চমৎকার এবং গুরুত্বপূর্ণ তথ্যগুলো শেয়ার করার জন্য! 👏

    অসাধারণ এই তথ্যসমৃদ্ধ লেখাটি সবার মধ্যে ছড়িয়ে পড়ুক এবং শিক্ষার্থীরা এর থেকে উপকৃত হোক, এই কামনা রইলো। 🌟👏🌟

    Reply
  286. মাশাল্লাহ অনেক সুন্দর এবং উপকারী কন্টেন্ট। কোন কাজে সফল হওয়ার জন্য রুটিন থাকা দরকার। তেমনি পড়াশোনায় ভালো হতে হলে একটি রুটিন থাকা অবশ্যই জরুরী।

    Reply
  287. Studying is an essential part of academic success. One way to ensure studying successfully is to create a solid study routine. Creating a study schedule is not only you have to prioritize the subjects and courses you need to study for within a certain amount of time, but you also have to juggle other responsibilities such as prayer, family, friends, and entertainment.
    This article can be beneficial to make an effective study routine.

    Reply
  288. রুটিনমাফিক জীবন যাপন করলে সফলতা আসবেই। তেমনি ছাত্রজীবনে সফলতা অর্জনের জন্য ও রুটিনমাফিক পড়াশোনা ও অন্যান্য কাজগুলো করতে হবে।সবার আগে প্রাধান্য দিতে হবে সালাতকে।কারণ এর মাধ্যমে জীবনে শুদ্ধতা ও বরকত আসে।একজন ছাত্র যদি রুটিনমাফিক তার সকল কাজ করে, তাহলে তার জন্য সকল কাজ সহজ হয়ে যায়।এই কনটেন্ট টি সকল ছাত্র ছাত্রীদের অনেক উপকারে আসবে।

    Reply
  289. মাশাল্লাহ অনেক সুন্দর কন্টেন্ট।জীবনে সফল হতে হলে রুটিন মাফিক পড়ালেখার কোন বিকল্প নেই।তাই শিখার্থীদের ছোটবেলা থেকেই রুটিন মেনে পড়ালেখার জন্য মা বাবাকে রুটিন বানিয়ে দেওয়া উচিত।লেখক কে ধন্যবাদ সচেতনতা মূলক কন্টেন্ট পোষ্ট করার জন্য।

    Reply
  290. জীবনে সফল হতে হলে রুটিন মাফিক পড়ালেখার কোন বিকল্প নেই।তাই শিখার্থীদের ছোটবেলা থেকেই রুটিন মেনে পড়ালেখার জন্য মা বাবাকে রুটিন বানিয়ে দেওয়া উচিত।লেখক কে ধন্যবাদ সচেতনতা মূলক কন্টেন্ট পোষ্ট করার জন্য।

    Reply
  291. জীবনে সফল হতে হলে রুটিন মাফিক পড়ালেখার কোন বিকল্প নেই।তাই শিখার্থীদের ছোটবেলা থেকেই রুটিন মেনে পড়ালেখার জন্য মা বাবাকে রুটিন বানিয়ে দেওয়া উচিত,এতে করে ছোটবেলা থেকেই রুটিন মেনে পড়ালেখার অভ্যাস তৈরি হবে।লেখক কে ধন্যবাদ সচেতনতা মূলক কন্টেন্ট পোষ্ট করার জন্য।

    Reply
  292. সুন্দর জীবন গঠনের জন‍্য একটি সুন্দর রুটিন অত্যন্ত সহায়ক। এই কন্টেন্ট টি তেমন একটি উপযোগি রুটিন কিভাবে তৈরি করা যায় এবং সেই রুটিন মাফিক জীবন যাপন করে জীবনে কিভাবে সফলকাম হওয়া যায় তার একটি পূর্নাঙ্গ দিক নির্দেশনা দেওয়া হয়েছে। এটি শিক্ষার্থীদের অনেক উপকারে আসবে।

    Reply
  293. যেকোনো কাজে সফলতার জন্য রুটিন করে চলার গুরত্ব অপরিসীম। আর যদি সেটা হয় পড়ালেখার ক্ষেত্রে তাহলে তো কথাই নেই। নিয়মিত রুটিন করে পড়ালেখা করলে সুন্দর ভাবে যেমন প্রতিদিনের পড়া প্রতিদিন শেষ করা যায় তেমনি পড়ার পাশাপাশি অন্য কাজও ঠিক ভাবে সম্পন্ন হয়। এই কন্টেন্ট টিতে পড়ালেখার জন্য কীভাবে রুটিন করতে হবে তা খুবই চমৎকার ভাবে ব্যাখ্যা করা হয়েছে। ধন্যবাদ লেখককে এত সুন্দর কন্টেন্ট উপহার দেয়ার জন্য।সকল শিক্ষার্থীদের অবশ্যই এটা পড়া উচিত।

    Reply
  294. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। রুটিন তৈরি করে পড়ার প্রয়োজনীয়তা আবশ্যক। সঠিক রুটিন তৈরি করে এবং সে অনুযায়ী পড়ালেখার করলে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব। রুটিন অনুযায়ী পড়াশোনার পাশাপাশি একজন শিক্ষার্থীকে কিছু বিষয় অবশ্যই বর্জন করতে হবে। যেমন- ধূমপান, প্রেম ভালোবাসা, সোশ্যাল মিডিয়াতে সময় দান, বাজে আড্ডা দেওয়া। নিম্নোক্ত অনুচ্ছেদটিতে কিভাবে সঠিক উপায়ে রুটিন তৈরি করে একজন শিক্ষার্থী ভালো ফলাফল করতে পারে সে বিষয়ে খুব সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে।

    Reply
  295. Following a beautiful routine in any endeavor often leads to success. In the realm of education, adhering to a disciplined routine is crucial. As a result, just as one can become a successful student at the end of the day, similarly, maintaining consistency in any task keeps one engaged. This content provides necessary guidance on what a student’s routine in education should be like.

    Reply
  296. প্রতিটি কাজ নিয়মমাফিক ও রুটির অনুসারে করা হলে তা ভালো ফলাফল বয়ে আনে।একজন শিক্ষার্থীর জন্য দৈনন্দিন রুটিন অনুসরণ করে চলা খুবই জরুরি।কারণ রুটিন অনুসারে চললেই সহজে ভালো শিক্ষার্থী হওয়া যায়, সহজে ভালো রেজাল্ট অর্জন করা সম্ভব হয়।

    Reply
  297. ভালো শিক্ষার্থী হতে হলে পড়াশোনার কোন বিকল্প নেই। জীবনের যেকোন কাজ রুটিরমাফিক করলে সফলতা অর্জন করা সম্ভব। একজন ছাত্র কিভাবে রুটিন তৈরী করে লেখাপড়া করবে, চলাফেরা করবে তা এই আর্টিকেলটি পড়লে অনায়াসেই বুঝতে পারবে। ধন্যবাদ লেখক কে সুন্দর একটি রুটির উপস্থাপন করার জন্য।

    Reply
  298. ভালো ভাবে লেখা পড়া করার জন্য এবং ভালো রেজাল্ট করার জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম।জীবনের যেকোন কাজ রুটিরমাফিক করলে সফলতা অর্জন করা সম্ভব।লেখককে অসংখ্য ধন্যবাদ এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  299. একজন ভালো শিক্ষার্থীকে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই নিয়মমাফিক রুটিন মেনে চলতে হবে। একজন শিক্ষার্থীকে রুটিন তৈরি করে তা সঠিকভাবে মেনে চলা উচিত। এতে করে তার উদ্দেশ্য বাস্তবায়ন হবে। একজন শিক্ষার্থীর জন্য কনটেন্টটি খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  300. ভালো ভাবে লেখা পড়া করার জন্য এবং ভালো রেজাল্ট করার জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম। রুটির অনুযায়ী লেখা পড়া করলে ভালো রেজাল্ট করা সম্ভব। প্রত্যেক শিক্ষার্থীর উচিত রুটির অনুযায়ী লেখা পড়া করা।লেখককে অসংখ্য ধন্যবাদ এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  301. একজন ভালো ছাত্র হতে হলে কিংবা পরীক্ষায় ভালো ফলাফল করতে চাইলে রুটিন মাফিক পড়ালেখার কোনো বিকল্প নেই।সময়ের কাজ সময়ে করলে জীবনে সফলতা আসবে ইনশাআল্লাহ।কিন্তু সবাই সঠিকভাবে রুটিন তৈরি করতে পারে না। উক্ত কন্টেন্ট এ লেখক অত্যন্ত সুন্দরভাবে রুটিন তৈরি করার নিয়ম শিখিয়ে দিয়েছেন।এই কন্টেন্টটি অনেক শিক্ষার্থীর জন্য উপকারী হবে আমি মনে করি।ধন্যবাদ লেখককে এত সুন্দর ও উপকারী একটা কন্টেন্ট দেওয়ার জন্য।

    Reply
  302. ভালো শিক্ষার্থী হতে হলে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিনের গুরুত্ব অপরিসীম। পরীক্ষায় ভালো রেজাল্ট করতে একজন শিক্ষার্থী কতটুকু সময় পড়বে, সালাতের সময় সালাত আদায় করবে, কিছু সময় ব্যায়ামের জন্য রাখবে, কিছু সময় খাদ্য গ্ৰহনের জন্য থাকবে এবং আরও কিভাবে একটি নিয়মে চলা যায় তার জন্য রুটিন তৈরি আবশ্যক।

    Reply
  303. ভালো ভাবে লেখা পড়া করার জন্য এবং ভালো রেজাল্ট করার জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম।এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন শিক্ষার্থী লেখা পড়ায় এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  304. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।কন্টেন্টটি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

    Reply
  305. নিয়ম মেনে জীবন চালালে জীবনে সফলতা অর্জন করা যায়। এই কনটেন্টটিতে যে উপকারী তথ্য দেয়া হয়েছে তা আমাদের অনেকেরই অজানা।এই কনটেন্ট টি পড়ে অনেক অভিভাবক এবং ছাত্রছাত্রী উপকৃত হবে এবং মেনে চললে সফলতা অর্জন করতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  306. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।ধন্যবাদ লেখককে এত সুন্দর ও উপকারী একটা কন্টেন্ট দেওয়ার জন্য।

    Reply
  307. পড়াশোনার জন্য রুটিন খুবই গুরুত্বপূর্ণ। এতে স্টাডি লাইফকে খসড়া আকারে সাজানো যায় ফলে লক্ষ্য অর্জন সহজতর হয়। আর্টিকেলটি খুবই উপকারী। এমনকি এখানে কিভাবে ধর্মীয় জীবন ও পড়াশোনা একসাথে মেইনটেইন করতে হয় তার আলোচনা রয়েছে। আশা করি সবাই উপকৃত হবে।

    Reply
  308. জীবনে সফল হতে হলে সকল কাজ রুটিন অনুযায়ী করতে হবে। এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে একজন শিক্ষার্থীর জীবনে রুটিন কতটুকু গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় তা জানা গিয়েছে। কিভাবে রুটিন তৈরি করা যাবে, রুটিন তৈরি করে পড়ার সময়সূচি ঠিকমতো পরিচালনা করা যাবে কিভাবে, কি কি পদ্ধতি অবলম্বন করলে সহজেই ভালো ফল পাওয়া যায় তা এই প্রবন্ধটিতে খুব সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।

    Reply
  309. জীবনে সফল হতে গেলে প্রতিটি মানুষকে তার সকল কাজের জন্য প্রথমে রুটিন তৈরি করতে হবে। একটি রুটিন মাফিক জীবন আপনাকে সফলতার লক্ষ্যে পৌঁছে দিতে পারে। আমরা যখন আমাদের দৈনন্দিন জীবনটাকে একটি রুটিন এর মধ্যে নিয়ে আসি তখন সময় বেশি পাওয়া যায় এবং প্রতিটি মুহূর্তকে আমরা কাজে লাগাতে পারি। এই রুটিনটা সবচেয়ে বেশি প্রয়োজন ছাত্র জীবনে। আমরা যদি আমাদের দৈনিক জীবনের একটি রুটিন তৈরি করি কোন সময়ে কোন সাবজেক্ট পড়বো, কোন সময়টাতে আমরা ঘুমাবো, কতটুকু ঘুমাবো, কতটুকু সময় খেলাধুলা করব, তাহলে দেখা যাবে মিনিমাম প্রতিটা বই একবার হল রিভিশন দেয়া হচ্ছে, সময় মত খেলাধুলাও হচ্ছে বিনোদন টাও ঠিক হচ্ছে।এখানে খুব সুন্দর ভাবে লেখক একটি রুটিন তৈরি করার নিয়ম দিয়ে দিয়েছেন। এই রুটিনটি ফলো করলে অনেকের উপকার আসবে। খুবই উপকারী একটি কনটেন্ট।

    Reply
  310. পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য নিয়োমিত পড়াশোনা করতে হয়। আর নিয়োমিত পড়াশোনা করার জন্য প্রয়োজন একটি সুন্দর রুটিন। কেউ যদি রুটিন মাফিক পড়াশোনা করে তাহলে তার ফলাফল ভালো হবে ই। এই কনটেন্টে সুন্দর একটি রুটিন সাজানো আছে। এটিও নিজের জন্য ব্যবহার করতে পারেন। এই কনটেন্টে একজন শিক্ষার্থীর জন্য আরো কিছু উপকারী দিক আলোচনা করা হয়েছে। সব মিলিয়ে অসাধারণ একটি লেখা।

    Reply
  311. জীবনে প্রতিটি কাজের সফলতা অর্জনের জন্য প্রত্যেকটি মানুষের সুন্দর রুটিন থাকা খুবই প্রয়োজন । সে যে কোন কাজ হতে পারে। যদি আমরা লেখাপড়ার কথা বলি ,তাহলে লেখাপড়া ভালো করতে হলে অর্থাৎ উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে চাইলে একটি ভালো মানের রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। একজন ভালো ছাত্র বা ছাত্রী হতে হলে একটি রুটিন এর গুরুত্ব অপরিসীম। এই রুটিনটির সঠিক ব্যবহার করে ভালো ফলাফল করতে পারবে। এছাড়া, রুটিন অনুযায়ী সকল বিষয়ে সমান সময় দেওয়ার ফলে কোন বিষয়েই দুর্বলতা থাকে না। সুন্দর রুটিনটির কারণে খারাপ অভ্যাসগুলো দূর হয়ে যাবে। পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য একজন শিক্ষার্থীকে কিছু বিষয় অবশ্যই বর্জন করতে হবে- ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য, মোবাইল, ফেসবুক, চ্যাট করা, ইউটিউব, ভিডিও গেম্স, বাজে আড্ডা দেওয়া ইত্যাদি। লেখক সুন্দর করে একটি রুটিন তৈরীর বিষয় সুন্দর এবং সাবলিল ভাষায় উপস্থাপন করেছেন। লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  312. মাশাআল্লাহ অনেক উপকারী একটি কন্টেন্ট।যেকোন কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে একজন শিক্ষার্থীর জীবনে রুটিন কতটুকু গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় তা জানা গিয়েছে। কিভাবে রুটিন তৈরি করা যাবে, রুটিন তৈরি করে পড়ার সময়সূচি ঠিকমতো পরিচালনা করা যাবে কিভাবে, কি কি পদ্ধতি অবলম্বন করলে সহজেই ভালো ফল পাওয়া যায় তা খুবই সুন্দর করে উপস্থাপন করা হয়েছে।

    Reply
  313. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন।আমরা যখন আমাদের দৈনন্দিন জীবনটাকে একটি রুটিন এর মধ্যে নিয়ে আসি তখন সময় বেশি পাওয়া যায় এবং প্রতিটি মুহূর্তকে আমরা কাজে লাগাতে পারি। এই রুটিনটা সবচেয়ে বেশি প্রয়োজন ছাত্র জীবনে। এখানে খুব সুন্দর ভাবে লেখক একটি রুটিন তৈরি করার নিয়ম দিয়ে দিয়েছেন। এই রুটিনটি ফলো করলে অনেকের উপকার আসবে। খুবই উপকারী একটি কনটেন্ট।

    Reply
  314. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে রুটিন মাফিক পড়াশোনার বিকল্প কিছু নেই। যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করে তারা নিয়মিত রুটিন অনুযায়ি লেখাপড়া করে। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।
    রুটিন একজন শিক্ষার্থীকে সময়ানুবর্তিতা শিখায়।শুধুমাত্র শিক্ষার্থীদেরই নয় আমাদের প্রত্যেকের উচিত রুটিন তৈরি করে সময়ের কাজ সময় করা।এই আর্টিকেলটি একটি ভাল ও সময় উপযোগী রুটিন তৈরিতে সহায়ক হবে।

    Reply
  315. যে কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন। তেমনি পড়ালেখা ভালো করতে হলে একটা সুন্দর রুটিন থাকা প্রয়োজন। এই রুটিন গুলো অনুস্বরণ করলে একজন বিগেনার শিক্ষার্থী ও অনেক এগিয়ে যেতে পারবে। ভালো শিক্ষার্থী হতে হলে ভালো ফলাফালের জন্য রুটিন মাফিক অবশ্যই পড়াশেনা করতে হবে। এই কন্টেন্টটিতে কি ভাবে সঠিক উপায়ে পড়ার রুটিন তৈরি করা যায় সেই নিয়মগুলো সম্পর্কে বর্ণনা করেছেন। শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী কন্টেন্ট। এত সুন্দর একটা কন্টেন্ট উপহার দেওয়ার জন্য লেখককে অনেক
    ধন্যবাদ।

    Reply
  316. সফলতার জন্য অধ্যাবসায় জরুরি।
    অধ্যবসায় হতে হবে রুটিন মাফিক। রুটিন মাফিক চললে ভালো ফলাফল করা যায়।
    সাধারণ মানুষের পাশাপাশি শিক্ষার্থীদের রুটিন মাফিক চলা জরুরী। রুটিন অনুযায়ী চললে ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য, মোবাইল, ফেসবুক, চ্যাট করা, ইউটিউব, ভিডিও গেম্স, বাজে আড্ডা দেওয়া ইত্যাদি অভ্যাস পরিবর্তন হয়ে যাবে।
    চমৎকার এই লেখনী থেকে আমরা সফলতার জন্য কিভাবে রুটিন তৈরি করা যায় তা জানলাম।

    Reply
  317. ভালো শিক্ষার্থী হতে হলে পরীক্ষায় ভালো করা দরকার। আর পরীক্ষা য় ভালো করতে হলে পড়ার জন্য সুন্দর একটি রুটিন করা একান্ত প্রয়োজন। সুন্দর সাজানো গোছানো একটি রুটিন তৈরি করে সে অনুযায়ী পড়াশোনা করলে পরীক্ষায় ভালো ফলাফল আনা সম্ভব। কন্টেনটি তে সুন্দর ভাবে একটি রুটিন তৈরি করা আছে এবং এর বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে যা শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

    Reply
  318. আমাদের দৈনন্দিন জীবনকে কিছু নিয়ম-কানুন রুটিন অনুসারে পরিচালনা করা প্রত্যেক মানুষের সফলতা অর্জনের জন্য শতভাগ আবশ্যক। চাই তা দৈনন্দিন ব্যক্তিগত সাধারণ জীবন যাপন,, বা পড়ালেখার জীবন অথবা কর্মজীবন। মানুষের জীবনের যে কয়টি অধ্যায় থেকে থাকে তন্মধ্যে পড়ালেখার জীবন হল সবচেয়ে গুরুত্বপূর্ণ জীবন। যার উপর নির্ভর করে তার ভবিষ্যৎ ও ভবিষ্যৎ পরিকল্পনা। তাই এই ছাত্র/ছাত্রী জীবন কে যতটুকু সম্ভব একটি সুন্দর সুনির্দিষ্ট রুটিন অনুসারে পরিচালনা করা। সময় কে গুরুত্ব দেয়া।
    এই কন্টেন্ট এর লেখক কে অনেক ধন্যবাদ শিক্ষা জীবনের একটি সুন্দর সুনির্দিষ্ট রুটিন কে এই লিখিত কলামে ও ছক আকারে উপস্থাপন করা।

    Reply
  319. শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী একটি আর্টিকেল এটি। ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই একটি রুটিন মাফিক পড়ালেখা করতে হয় নিয়মিত। কিন্তু অনেক শিক্ষার্থী বুঝতে পারেন না কিভাবে একটি সঠিক ও প্রডাক্টিভ পড়ার রুটিন বানাতে হয়, যা এই আর্টিকেলটিতে তুলে ধরা হয়েছে। একটি পড়ার রুটিন বানাতে কি কি বিষয় মাথায় রাখতে হবে, এবং একটি আদর্শ রুটিন কেমন হওয়া উচিত তার বিস্তারিত আলোচনা ও উদাহরণ খুব সুন্দরভাবে এখানে শেয়ার করা হয়েছে।

    Reply
  320. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বেই নির্ধারণ করা উচিত। পরীক্ষায় যারা ভাল রেজাল্ট করেন তাদের অধিকাংশই রুটিন মাফিক নিজের দৈনন্দিন পড়াশোনা ও কাজের ধারাবাহিকতা বজায় রাখেন। নিজের জীবনকে সুন্দরভাবে সাজিয়ে নিতে রুটিন বানানোর সঠিক নিয়ম সম্পর্কে জেনে নেওয়া জরুরী।

    Reply
  321. জীবনে সফল হতে হলে রুটিন মেনে চলা খুবই প্রয়োজন। লেখা পড়ার ক্ষেএেও ভালো রেজাল্ট করতে রুটিন মানা উচিত। এই কনন্টেইটি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।লেখককে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সাবলীলভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  322. ভালো ভাবে লেখা পড়া করার জন্য এবং ভালো রেজাল্ট করার জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম। রুটিন মাফিক চললে ভালো ফলাফল করা যায়।রুটিন একজন শিক্ষার্থীকে সময়ানুবর্তিতা শিখায়।শুধুমাত্র শিক্ষার্থীদেরই নয় আমাদের প্রত্যেকের উচিত রুটিন তৈরি করে সময়ের কাজ সময় করা।এই আর্টিকেলটি একটি ভাল ও সময় উপযোগী রুটিন তৈরিতে সহায়ক হবে।

    Reply
  323. ছাত্রজীবনটা সবকর জীবনেই সোনালী সময়,এই সময়ে কে যারা সঠিক ভাবে ব্যবহার করেছে তারাই জীবনে সফল হতে পেড়েছে,শিক্ষা জীবনকে সুন্দর করতে রুটিনের কোনো বিকল্প নেই, এত সুন্দর ভাবে বিষয়টি তুলে দরার জন্য লেখকে ধন্যবাদ

    Reply
  324. আমরা সবাই একজন ভালো শিক্ষার্থী হতে চাই কিন্তু এর জন্য প্রয়োজন একটি নিয়মের মধ্য থাকা। এবং এটির জন্য প্রয়োজন একটি ভালো রুটিন। রুটিন মেইনটেইন করলে পড়ালেখা অনেক গোছালো হয়। এই গুরুত্বপূর্ণ কনটেন্টটি দেওয়ার জন্য লেখক কে অনেক ধন্যবাদ।

    Reply
  325. আমি বলে বুঝতে পারবো না এ লিখাটা আমার কত কাজে লাগবো।আমারতো এখন পড়াশোনা নেই কিন্তু আমার বাচ্চাদের পড়ার বিষয়ে খুবই উপকার হবে। আমি বাচ্চাদের জন্য এভাবে রুটিন করে ওদের জীবন যাপনে ভালো কিছু যোগ হবে। আমার বাচ্চাদের সাথে আমিও না হয় একটু সময় মেনে চলবো।লেখককে অনেক ধন্যবাদ এরকম আরো উপযোগী কনটেন্ট পাবো আশা করি।

    Reply
    • আমরা যারা শিক্ষার্থী সবারই পড়াশোনার জন্য নির্দিষ্ট একটি রুটিন দরকার। পড়ার রুটিন বানানো সহজ কিন্তু মানাটাই কঠিন। তবে যদি তুমি আমার বিষয়গুলো একটু ফলো কর তবে এটা কোন ব্যাপারি না। ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করার বেশ কিছু উপকারিতা খুঁজে পাওয়া যায়। একজন শিক্ষার্থীর লেখাপড়ায় রুটিনের ভূমিকা গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রত্যেক শিক্ষার্থীই কম বেশি নিজের পড়ালেখার নির্দিষ্ট একটি রুটিন তৈরি করে যাতে করে সময় কাজে লাগাতে পারে। তাই প্রত্যেক শিক্ষার্থীর উচিত তার রুটির অনুযায়ী লেখা পড়া করা। ভালো ভাবে লেখা পড়া করার জন্য এবং ভালো রেজাল্ট করার জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম। যেকোন কাজ রুটিরমাফিক করলে জীবনে সফলতা অর্জন করা সম্ভব। ধন্যবাদ লেখক কে এমন সুন্দর একটি আর্টিকেল উপহার দেওয়ার জন্য।পড়াশোনা করতে পারবে এবং ভালো রেজাল্ট অর্জন করতে সক্ষম হবে। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। ধন্যবাদ লেখককে সুন্দর একটি কন্টেন্ট উপস্থাপন করার জন্য। ধন্যবাদ লেখককে ।

      Reply
  326. আমরা সবাই একজন ভালো শিক্ষার্থী হতে চাই কিন্তু এর জন্য প্রয়োজন একটি নিয়মের মধ্য থাকা। এবং এটির জন্য প্রয়োজন একটি ভালো রুটিন। রুটিন মেইনটেইন করলে পড়ালেখা অনেক গোছালো হয়। যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি রুটিন অবশ্যই প্রয়োজন। এই গুরুত্বপূর্ণ কনটেন্টটি দেওয়ার জন্য লেখক কে অনেক ধন্যবাদ।

    Reply
  327. আমি বলে বুঝতে পারবো না এ লিখাটা আমার কত কাজে লাগবো।আমারতো এখন পড়াশোনা নেই কিন্তু আমার বাচ্চাদের পড়ার বিষয়ে খুবই উপকার হবে। আমি বাচ্চাদের জন্য এভাবে রুটিন করে ওদের জীবন যাপনে ভালো কিছু যোগ হবে। আমার বাচ্চাদের সাথে আমিও না হয় একটু সময় মেনে চলবো।সবারই উচিত সময় মেনে সব করা।উন্নত দেশগুলো কিন্তু এভাবে এগিয়ে যাচ্ছে।লেখককে অনেক ধন্যবাদ এরকম আরো উপযোগী কনটেন্ট পাবো আশা করি।

    Reply
  328. একজন ভালো ছাত্র বা ছাত্রী হতে চাইলে রুটিন মেনে চলা এবং নিজেকে শৃঙ্খলাবদ্ধ করা অপরিহার্য।লেখাপড়া ভালো করতে হলে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে চাইলে একটি ভালো মানের রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।একজন শিক্ষার্থীকে একটি আদর্শ রুটিন তৈরি করে তা সঠিকভাবে মেনে চলা উচিত। এতে করে তার উদ্দেশ্য বাস্তবায়ন হবে। এই প্রতিবেদনটিতে সম্মানিত লেখক অত্যন্ত সুন্দরভাবে রুটিন তৈরি করার নিয়ম শিখিয়ে দিয়েছেন।এই কন্টেন্টটি অনেক শিক্ষার্থীর জন্য উপকারী হবে ইনশাআল্লাহ।

    Reply
  329. জীবনকে সহজ করে সময়ের অপচয় রোধ করতে, সাফল্য অর্জনে সহায়তা করতে, জীবনের প্রতিটি ক্ষেত্রে রুটিন মেনে চলার বিকল্প নেই। আর শিক্ষাক্ষেত্রে তো এর গুরুত্ব অপরিসীম। এই আর্টিকেলটি প্রত্যেক শিক্ষার্থীর জন্যই খুব দরকারী।

    Reply
  330. আসসালামু আলা‌ইকুম।
    মাশাআল্লাহ অ‌নেক সুন্দর এক‌টি আ‌র্টিকেল পড়লাম।রু‌টিন জীবন‌কে সহজ ও সুন্দর ক‌রে,সম‌য়ের অপচয় রোধ ক‌রে,সফলতা অর্জনে সহায়ক ভূ‌মিকা পালন ক‌রে।‌লেখাপড়ায় সফলতা অর্জনের ক্ষে‌‌ত্রে‌ও রু‌টিন অনেক প্রয়োজনীয় রু‌টি‌নের সর্বপ্রথম কাজ হ‌লো ইবাদত করা।একজন মুস‌লিম শিক্ষার্থী তার র‌বের সন্তু‌ষ্টি‌র জন্য প্রতিদিন পাঁচ ওয়াক্ত সালাত যথাসম‌য়ে আদায় কর‌বে।লেখককে অনেক ধন্যবাদ এতো সুন্দর করে বুজিয়ে বলার জন্য।এই কন্টেন্টি পড়ে সে অনুযায়ী নিয়ম কানুন পালন করলে মোটামুটি মানের শিক্ষার্থী ও ভালো ফলাফল লাভ করতে পারবে

    Reply
  331. আলহামদুলিল্লাহ খুব প্রয়োজনীয় একটি কনটেন্ট।যে কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন প্রয়োজন ।
    লেখাপড়ায় ভালো করতে হলেও রুটিনের বিকল্প নেই। উক্ত কন্টেন্ট টি শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী।এখানে রুটিনের গুরুত্ব,রুটিন বানানোর নিয়ম ইত্যাদি খু্বই সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন শিক্ষার্থী লেখা পড়ায় এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  332. মাশাআল্লাহ, খুবই উপকারী কনটেন্ট।একজন স্টুডেন্ট যদি এভাবে নিয়ম করে পড়াশোনা করে অবশ্যই সে খুবই ভালো রেজাল্ট করবে এবং পাশাপাশি ভালো মানুষ হিসেবে গড়ে উঠবে।

    Reply
  333. একজন শিক্ষার্থির প্রথম লক্ষ্যই হলো পড়াশোনা করে ভাল ফলা অর্জন করা। সেক্ষেত্রে রুটিন মাফিক পড়াশোনা করার কোনই বিকল্প নেই।
    ভাল ফলাফল লাভের আশায় একজন ছাত্রছাত্রী কে অবশ্যই রুটিন তৈরি করার উপকারিতা, রুটিন তৈরির নিয়ম, ও ভাল ফলাফল করার উপায়গুলো জানতে হবে। সেজন্য এই আর্টিকেল্টি পড়লে অবশ্যই কাজে আসবে বলে আমি মনে করি।

    Reply
  334. এই লেখাটি অত্যন্ত প্রয়োজনীয় একটা কন্টেন্ট। একজন স্টুডেন্ট রুটিন মাফিক নিয়মিত পড়াশোনা করলে যেমন ভালো রেজাল্ট করতে পারে, এমনি তার অন্যান্য কাজকর্ম ও সুন্দরভাবে সম্পন্ন করতে পারে। এই কন্টেন্টে বিস্তারিতভাবে এবং চার্ট করে সবকিছু দেখানো হয়েছে। এটা অনুসরণ করে লেখাপড়া সহ জীবনের নানান ক্ষেত্রে একজন স্টুডেন্ট সাফল্য পেতে পারে।

    Reply
  335. জীবনে সফলতা অর্জন করতে হলে ছাত্র জীবনে অবশ্যই ভালোভাবে পড়াশোনা একান্ত প্রয়োজন, আর এই পড়াশুনা কিভাবে বা কখন কোন বিষয়ে অধ্যয়ন করা হবে এর জন্য প্রয়োজন পড়ার রুটিন, তবে পড়ার রুটিনটা বানাতে হবে বাস্তব সম্মত, রুটিন দ্বারা সময়ের কাজ সময়ে করলে ফলপ্রসু রেজাল্ট পাওয়া সম্ভব| লেখাপড়ায় ভালো করতে হলে রুটিনের বিকল্প নেই, প্রত্যেক শিক্ষার্থীর উচিত রুটিন মাফিক পড়াশোনা করা, রুটিন অনুযায়ী লেখাপড়া করলে একজন দুর্বল ছাত্র ও এগিয়ে যেতে পারবে, সঠিক রুটিনের পাশাপাশি খেয়াল রাখতে হবে ধূমপান, নেশা, এবং অনর্থক মোবাইল বা গেমস পরিহার করা এবং নিজেকে শৃঙ্খলাবদ্ধ করা| লেখক কে অনেক ধন্যবাদ, তিনি ছাত্র-ছাত্রীদের জন্য এইরকম প্রয়োজনীয় কিছু তথ্য এবং রুটিন উপস্থাপন করেছেন, যা তাদের ভবিষ্যৎ সুন্দর ও সফল করতে সহায়ক এবং কার্যকরী ভূমিকা রাখবে ইনশাআল্লাহ|

    Reply
  336. সবারই পড়াশোনার জন্য নির্দিষ্ট একটি রুটিন দরকার। সে প্রথম শ্রেনী থেকে ভার্সিটি যেখানকার শিক্ষার্থীই হই না কেন। দৈনিক পড়ার রুটিন থাকলে, সময়ের অপব্যহার কম হয়।

    রুটিন একজন শিক্ষার্থীকে সময়ানুবর্তিতা শিখায়।শুধুমাত্র শিক্ষার্থীদেরই নয় আমাদের প্রত্যেকের উচিত রুটিন তৈরি করে সময়ের কাজ সময় করা।এই আর্টিকেলটি একটি ভাল ও সময় উপযোগী রুটিন তৈরিতে সহায়ক হবে।

    Reply
  337. রুটিন অনুযায়ী জীবন অতিবাহিত করলে কাজ গুলো অনেক সহজ ও নিয়ম মাফিক হয়ে যায়। বিশেষ করে ছাত্র ছাত্রীদের জন্য পড়াশুনার রুটিন করা খুবই গুরুত্বপুর্ণ একটি বিষয়। সারাদিনের কাজ গুলোর সাথে তাল মিলিয়ে পড়াশুনার করার ব্যাপকটা রুটিন অনুযায়ী করলে সফলতা সম্ভব।

    রুটিনের বিষয়ে এই আর্টিকেলটিতে খুবই সুন্দরভাবে বর্ণনা দেওয়া হয়েছে। এমনকি ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমোতে যাওয়ার আগ পর্যন্ত কোন কাজ কিভাবে করা উচিত তার অসাধারন বর্ণনা রয়েছে লেখাটাতে। প্রত্যেক শিক্ষার্থীর জন্য লেখাটা খুবই উপকারী হবে। ধন্যবাদ লেখককে।

    Reply
  338. জীবনে ভালো কিছু করতে গেলে রুটিন-মাফিক চলাটা খুবই গুরুত্বপূর্ণ। আর পড়াশোনার ক্ষেত্রে রুটিন মেনে চলা এটা যেন বেশি অপরিহার্য। প্রত্যেকটা ছাত্রছাত্রী উচিত রুটিন মাফিক নিজেদের পড়াশুনা করা। এই আর্টিকেলটি প্রত্যেকটি ছাত্রছাত্রী জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখানে খুব সুন্দর ভাবে বলে দেওয়া আছে যে কিভাবে রুটিন করতে হবে। আমি মনে করি আর্টিকেলটি প্রত্যেক ছাত্র-ছাত্রীর পড়া উচিত।

    Reply
  339. পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার কোন বিকল্প নেই। আর ভালো রেজাল্ট মানেই রুটিন মাফিক পড়াশোনা। একটি রুটিন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পড়াশোনা বা যেকোন ক্ষেত্রে। বলা যেতে পারে রুটিন হচ্ছে সাফল্যের চাবিকাঠি। রুটিন সময় অপচয় রোধ করে। কিভাবে একটি সাকসেসফুল রুটিন তৈরি করা যেতে পারে তার একটি সুন্দর নির্দেশনা দেয়া আছে আজকের এই আর্টিকেলটিতে যা আমরা আমাদের দৈনন্দিন জীবনে কাজে লাগাতে পারি।

    Reply
  340. ছাত্র জীবন থেকে শুরু করে জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন ব্যক্তির একটি নিয়মমাফিক ও শৃঙ্খলালব্ধ ভাবে জীবন পরিচালনা করা অত্যাবশ্যক। আমাদের জীবনের প্রথম ধাপ হচ্ছে ছাত্র জীবন। এই সময় জীবনকে সহজ করে সময়ের অপচয় রোধ করা শিখতে হয়। সময়কে কাজে লাগাতে হয়। জীবনে সাফল্য অর্জন করতে অবশ্যই রুটিনমাফিক ভাবে জীবনটাকে গোছাতে হয়। আর সেটা ছাত্র জীবন থেকেই শুরু হয়। ছাত্র জীবনে পড়াশোনার পাশাপাশি অন্য বিষয়ের দিকেও যথাযথ গুরুত্ব দেয়া প্রয়োজন। আর এটা বাস্তবায়ন করার জন্য একটি প্রতিদিনকার রুটিন প্রয়োজন। ছাত্র জীবনে পড়ার রুটিন খুবই গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলটিতে লেখক পড়ার রুটিন তৈরি করার নিয়ম খুব সুন্দর করে তুলে ধরেছেন। যা শিক্ষার্থীদের জন্য উপকারী হবে ইন শাহ্ আল্লাহ।

    Reply
  341. মাশাল্লাহ খুব উপকারী একটি কনটেন্ট ।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন

    Reply
  342. জীবনের যেকোন কাজ রুটিরমাফিক করলে সফলতা অর্জন করা সম্ভব।জীবনে সফলতা অর্জন করতে হলে ছাত্র জীবনে অবশ্যই ভালোভাবে পড়াশোনা একান্ত প্রয়োজন, আর এই পড়াশুনা কিভাবে বা কখন কোন বিষয়ে অধ্যয়ন করা হবে এর জন্য প্রয়োজন পড়ার রুটিন, তবে পড়ার রুটিনটা বানাতে হবে বাস্তব সম্মত, রুটিন দ্বারা সময়ের কাজ সময়ে করলে ফলপ্রসু রেজাল্ট পাওয়া সম্ভব| লেখাপড়ায় ভালো করতে হলে রুটিনের বিকল্প নেই, প্রত্যেক শিক্ষার্থীর উচিত রুটিন মাফিক পড়াশোনা করা।রুটিন অনুযায়ী লেখাপড়া করলে একজন দুর্বল ছাত্র ও এগিয়ে যেতে পারবে।সঠিক রুটিনের পাশাপাশি খেয়াল রাখতে হবে ধূমপান, নেশা, এবং অনর্থক মোবাইল বা গেমস পরিহার করা এবং নিজেকে শৃঙ্খলাবদ্ধ করা।ধন্যবাদ লেখককে এতো সুন্দর একটি কন্টেন্ট উপস্থাপন করার জন্য। কন্টেন্ট টি আমার জন্য খুবই উপকারী ছিল।

    Reply
  343. একটি পরিকল্পিত রুটিন সফলতা অর্জনের মূল চাবিকাঠি। লেখাপড়ায় সফলতা অর্জনের জন্য একটি পরিকল্পিত এবং সুষ্ঠু রুটিন মেনে চলা অত্যন্ত জরুরী। কিভাবে দৈনন্দিন এর সুন্দর একটি রুটিন তৈরি করে নিয়ম মেনে পড়ালেখা করলে রেজাল্ট ভাল করা সম্ভব এই আর্টিকেলটিতে লেখক সেই গুরুত্বপূর্ণ দিকগুলি তুলে ধরেছেন যা অনুসরণ করলে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে এবং জীবনে সফলতা অর্জন করবে।

    Reply
  344. একজন ভালো শিক্ষার্থীর জন্য নিয়ম মাফিক লেখাপড়া করা সবচেয়ে জরুরি বিষয়, নিয়ম অনুযায়ী লেখাপড়া করলে ছাত্র জীবনে সাফল্য অর্জন সম্ভব। ইসলামী ও চিকিৎসা শাস্ত্র অনুযায়ী রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে ভোরে ঘুম থেকে উঠে সারা দিনের কাজ এর মাঝে রুটিন করে নিলেই গুছিয়ে নেয়া যায় সারাদিন এর কাজ। নিচের কন্টেন্ট টি এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে, প্রয়োজন অনুযায়ী দেখে নিতে পারেন উপকারী লেখা।

    Reply
  345. জীবনে সফলতা অর্জনের জন্য সকল কাজে রুটিন মেনে চলা উচিত। আর একজন শিক্ষার্থীর ভালো রেজাল্ট করা ও ভালো শিক্ষার্থী হওয়ার জন্য রুটিন করে পড়াশোনা করা যে কতটা গুরুত্বপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না। লেখক এ কন্টেন্টটিতে পড়ার রুটিন বানানোর নিয়মগুলো খুব সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন।শিক্ষার্থীরা নিজেদের পড়ার রুটিন বানানোর জন্য এই কনটেন্টটি অনুসরণ করলে খুবই উপকৃত হবে বলে আমি মনে করি।

    Reply
  346. জীবনে সফলতা অর্জন করতে হলে অবশ্যই খুব ভালোভাবে পড়াশোনা করতে হবে। পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে হবে। কিন্তু অনেক ভালো ছাত্র-ছাত্রী ও অনেক সময় পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারেনা শুধুমাত্র একটি নিয়মিত রুটিনে পড়াশোনা না করার কারণে। আবার অনেক দুর্বল ছাত্র-ছাত্রীও নিয়মিত রুটিন করে পড়াশোনা করে অনেক ভালো ফলাফল অর্জন করে। কম-বেশি অনেক ছাত্র-ছাত্রী রুটিন বানিয়ে পড়াশোনা করে। কিন্তু একটি সু্ন্দর এবং পরিকল্পিত রুটিন বানানোর নিয়ম সবাই জানেনা।
    লেখকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর এবং গুরুত্বপূর্ণ একটি বিষয়ের উপরে বিশদভাবে কনটেন্ট লিখেছেন। কনটেন্টটি দ্বারা অনেক শিক্ষার্থী উপকৃত হবে ইং-শা-শল্লহ।

    Reply
  347. কনটেন্টটী আমার জন্য অনেক উপকারি লেখক কে অনেক ধন্যবাদ এমন একটা সময় উপযোগী কনটেন্ট উপহার দেয়ারজন্য। একজন স্টুডেন্ট যদি এভাবে নিয়ম করে পড়াশোনা করে অবশ্যই সে খুবই ভালো রেজাল্ট করবে এবং পাশাপাশি ভালো মানুষ হিসেবে গড়ে উঠবে।ভালো শিক্ষার্থী হতে হলে পরীক্ষায় ভালো করা দরকার। আর পরীক্ষা য় ভালো করতে হলে পড়ার জন্য সুন্দর একটি রুটিন করা একান্ত প্রয়োজন। সুন্দর সাজানো গোছানো একটি রুটিন তৈরি করে সে অনুযায়ী পড়াশোনা করলে পরীক্ষায় ভালো ফলাফল আনা সম্ভব। কন্টেনটি তে সুন্দর ভাবে একটি রুটিন তৈরি করা আছে এবং এর বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে যা শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

    Reply
  348. অনেকে পড়াশোনার সময় বের করতে পারে না । যার কারণে পরীক্ষায় খারাপ হয় । এই কনটেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশোনার মনোযোগী হবে এবং সঠিক সময় ব্যবহার করতে পারবে। যার কারণে পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবে।

    Reply
  349. জীবনে সফলতা অর্জন করতে হলে অবশ্যই একটি রুটিনের দরকার । রুটিন মাফিক সময়ের কাজ সময়ে করলে কোন ভোগান্তিতে পড়তে হয় না । এই কনটেন্টিতে রুটিন বানানোর নিয়ম, রুটিনের উপকারিতা তুলে ধরা হয়েছে । আরো বলা হয়েছে -রুটিন মাফিক পড়াশোনা করলে নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়, সময়ের গুরুত্ব শিখায়। ধর্মীয় দিক যেমন -নিয়মিত নামাজ পড়া, কোরআন হাদিস পড়া এই রুটিনের মধ্যে রাখতে বলা হয়েছে । শিক্ষার্থীরা লেখাটি পড়ে খুবই উপকৃত হবে । লেখক কে অসংখ্য ধন্যবাদ ।

    Reply
  350. রুটিন বা পড়ার রুটিন বলতে বোঝায়~ একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করা।
    আর, একজন ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই।
    গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।
    উপরোক্ত কনটেন্ট-টিতে একটি সুন্দর নিয়ম মাফিক রুটিন প্রস্তুত করে দেয়া হয়েছে যা সত্যি-ই একজন শিক্ষার্থীর শিক্ষাজীবন এবং ইসলামী জীবন-কে সহজ করবে ইনশাআল্লাহ।

    Reply
  351. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।

    লেখক কে ধন্যবাদ এমন একটি লেখনী উপহার দেয়ার জন্য।

    Reply
  352. একজন ভাল শিক্ষার্থী হতে হলে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- সফল ব্যক্তিরা জীবনের প্রতিটি ক্ষেত্রেই নিয়ম মেনে চলেন। তাদের প্রতিটি কাজ নিয়মমাফিক সম্পন্ন করার চেষ্টা করেন। ঠিক তেমনিই একজন ভালো শিক্ষার্থী হতে হলে তাকে অবশ্যই সময়ের সঠিক ব্যবহার করতে হবে। সময়কে গুরুত্ব দিয়ে প্রতিটি কাজ সুন্দর ভাবে সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে রুটিনের এর গুরুত্ব অপরিসীম।একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাই হলো রুটিন।একটি আদর্শ রুটিন একজন শিক্ষার্থীকে লেখাপড়ায় মনোযোগী হতে সাহায্য করে,সময়ের কাজ সময়ে সম্পন্ন করতে শিখায়। নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়।সময় জ্ঞান ও সময়ের গুরুত্ব শিক্ষা দেয়। পরীক্ষায় ভাল রেজাল্ট করতে সাহায্য করে। শিহ্মার্থীদের কল্যাণের দিক বিবেচনা করে কন্টেন্টটি আমাদের মাঝে তুলে ধরার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  353. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন। লেখা পড়ায় ভালো করতে হলেও একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। কনটেন্ট এর উল্লিখিত উপায়ে সুন্দর, সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব।
    উপকারী একটি কনটেন্ট, আশা করছি সকলে উপকৃত হবে।

    Reply
  354. মাশাআল্লাহ।
    শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী কন্টেন্ট। এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।আমরা সবাই একজন ভালো শিক্ষার্থী হতে চাই কিন্তু এর জন্য প্রয়োজন একটি নিয়মের মধ্য থাকা। এবং এটির জন্য প্রয়োজন একটি ভালো রুটিন। রুটিন মেইনটেইন করলে পড়ালেখা অনেক গোছালো হয়। এই গুরুত্বপূর্ণ কনটেন্টটি দেওয়ার জন্য লেখক কে অনেক ধন্যবাদ।

    Reply
  355. প্রথমেই ধন্যবাদ জানাই কন্টেন্ট লেখককে এতো সুন্দর একটি কন্টেন্ট উপহার দেওয়ার জন্য। এ-ই কন্টেন্টটি পড়ার পরে আবারও নতুন উদ্দৃমে রুটিন করে পড়ার আগ্রহ জেগেছে। ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই, যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। এ-ই কন্টেন্ট থেকে রুটিন করার সকল তথ্য জানতে পারব এজন্য কন্টেন্ট টিকে মনোযোগ দিয়ে পড়ব এবং ভালো রুটিন তৈরি করব ইনশাআল্লাহ।

    Reply
  356. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই।এই পড়াশোনার জন্য প্রয়োজন একটি সঠিক রুটিনের।এই কনটেন্টে পড়ার রুটিন নিয়ে বিস্তারিত গাইডলাইন দেয়া আছে,কিভাবে পড়াশোনা করলে পরীক্ষার ফলাফল ভালো হতে পারে,কোন কোন কাজ থেকে বিরত থাকা উচিত ইত্যাদি।

    Reply
  357. জীবনে সফলতা অর্জনের ক্ষেত্রে রুটিনের গুরুত্ব অপরিসীম। ছাত্র জীবনের শুরুতেই রুটিন করে নিয়মমাফিক পড়াশোনা করলে ছাত্র জীবনের সফলতা অবশ্যই আসবে। তাই একজন শিক্ষার্থীর উচিত রুটিন মাফিক পড়াশোনা করে ডিভাইস আসক্তি কমিয়ে পড়াশোনায় মনোযোগ দিয়ে সামনে এগিয়ে যাওয়া। আলোচ্য কনটেন্ট এ লেখক সুন্দর ভাবে ছাত্রদের জন্য রুটিনটি তৈরি করেছেন। ধন্যবাদ লেখক কে।

    Reply
  358. মাশাল্লাহ খুব উপকারী একটি কনটেন্ট ।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।গুরুত্বপূর্ণ কনটেন্টটি দেওয়ার জন্য লেখক কে অনেক ধন্যবাদ।

    Reply
  359. একজন মানুষের জীবনের সুশৃঙ্খল জীবন যাপনের ক্ষেত্রে দৈনন্দিন রুটিনের ভূমিকার গুরুত্ব অপরিসীম। বিশেষত একজন শিক্ষার্থীর জন্য তা অত্যন্ত জরুরী।
    তবে রুটিন প্রস্তুতের ক্ষেত্রেও রয়েছে বিশেষ নিয়ম নীতি। সেসব বিষয়ের প্রতি সঠিকভাবে খেয়াল রেখে রুটিন প্রস্তুত করলে ও অনুসরণ করলে, অভাবনীয় ফলাফল পেতে পারেন একজন শিক্ষার্থী।
    এই কন্টেন্টটি অত্যন্ত সহজ-সাবলীল্ভাবে রুটিন প্রস্তুত পদ্ধতি তুলে ধরা হয়েছে। আশা করি শিক্ষার্থী বন্ধুরা খুব উপকৃত হবে ইনশাআল্লাহ্‌।

    Reply
  360. জীবনে যে কোনো কাজে সফলতা অর্জনের জন্য নিয়মমাফিক একটি সুন্দর রুটিন থাকা একান্ত জরুরী। এর মাধ্যমে একজন শিক্ষার্থী অথবা চাকরি প্রাপ্তি সময়ের সঠিক ব্যবহার শিখতে পারে এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে সক্ষম হয়। একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয়ে কতক্ষণ, এবং কখন পড়বে, লেখাপড়ার বাহিরে আরো কি কি কাজ করতে হবে সেগুলো রুটিন মাপিক করে থাকবে। একটি আদর্শ রুটিন লেখাপড়া মনোযোগী হতে সাহায্য করে। সময়ের কাজ সময়ে সম্পূর্ণ করতে শিখায়। নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা, জ্ঞান ও সময়ের গুরুত্ব দিতে শিখায়। সর্বোপরি ভালো ফলাফলের জন্য ধূমপান, প্রেম ভালবাসা, মোবাইল, ফেসবুক চ্যাট করা ভিডিও গেমস,বাজে আড্ডা দেওয়া বন্ধ করতে হবে। তবে সে সাফল্যের দ্বারপ্রান্তে পৌঁছে যাবে।

    Reply
    • মাশাল্লাহ অনেক সুন্দর একটা কনটেন্ট।।এই কনটেন্টটি পড়ার মাধ্যমে একজন শিক্ষার্থী অনেক উপকৃত হবে।কিভাবে, কখন পড়াশোনা করতে হবে।🤲ইবাদতের সময়ও রুটিনএ নির্ধারন করা আছে যা আমার খুবই ভালো লেগেছে। এই কনটেন্টর লেখককে ধন্যবাদ এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

      Reply
  361. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প নেই। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।পড়ার রুটিন বলতে কি বুঝায়?রুটিন তৈরি করে কেন পড়বো বা এর উপকারিতা কি? পড়ার রুটিন বানানোর নিয়ম-এ সবকিছুই এই কন্টেন্ট টি তে খুব সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। একজন শিক্ষার্থী যদি তা ঠিকমত ফলো করতে পারে,, আশা করা যায় তা কখনো বিফলে যাবেনা।।।

    Reply
  362. একজন ভালো শিক্ষার্থী হতে হলে তাকে অবশ্যই সময়ের সঠিক ব্যবহার করতে হবে। সময়কে গুরুত্ব দিয়ে প্রতিটি কাজ সুন্দর ভাবে সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে রুটিনের এর গুরুত্ব অপরিসীম।একটি আদর্শ রুটিন একজন শিক্ষার্থীকে লেখাপড়ায় মনোযোগী হতে সাহায্য করে,সময়ের কাজ সময়ে সম্পন্ন করতে শিখায়।
    মাশাআল্লাহ অনেক সুন্দর ও উপকারী একটি কন্টেন্ট।

    Reply
  363. অসাধারন একটি লেখনি!
    যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।
    লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। তাই সঠিকভাবে রুটিন বানানোর নিয়ম জানা সবার জন্য জরুরি।

    Reply
  364. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।তাই সঠিকভাবে রুটিন বানানোর নিয়ম জানা সবার জন্য জরুরি।গুরুত্বপূর্ণ কনটেন্টটি দেওয়ার জন্য লেখক কে অনেক ধন্যবাদ।

    Reply
  365. ধন্যবাদ লেখককে এত সুন্দর কন্টেন্ট উপহার দেয়ার জন্য।
    এই কন্টেন্ট টিতে পড়ালেখার জন্য কীভাবে রুটিন করতে হবে তা খুবই চমৎকার ভাবে ব্যাখ্যা করা হয়েছে। সকল শিক্ষার্থীদের অবশ্যই এটা পড়া উচিত।
    ইন শা আল্লাহ সবারই কাজে আসবে।

    Reply
  366. যেকোনো ক্ষেত্রে সাফল্যের জন্য একটি সুন্দর রুটিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে,সেটা যদি হয় পড়াশুনা তাহলে তো আর কথাই নেই ! কারণ একটি পড়ার রুটিন শিক্ষার্থীদের পড়াশোনা কার্যক্রমকে সুসংগঠিত এবং ফলপ্রসূ করার জন্য কার্যকরী । এটি একজন শিক্ষার্থীকে একটি নির্দিষ্ট সময়সূচির মধ্যে পড়াশোনা করার অভ্যাস তৈরি করে, যা শিক্ষার্থীদের সময় ব্যবস্থাপনা ও পরিকল্পনা করার দক্ষতা বাড়ায়। নির্ধারিত সময়ে নির্দিষ্ট বিষয়গুলোর প্রতি মনোযোগ দিলে পাঠ্য বিষয়গুলো সুশৃঙ্খলভাবে আয়ত্ত করা যায়। এছাড়া, নিয়মিত পড়াশোনা করার মাধ্যমে বিষয়গুলো মনে রাখাও সহজ হয়। সামগ্রিকভাবে, পড়ার রুটিন শিক্ষার্থীদের একাডেমিক সাফল্যের পথ সুগম করে এবং পরীক্ষার প্রস্তুতিকে অনেক সহজ ও কার্যকরী করে তোলে।কিন্তু সঠিক নিয়মে রুটিন তৈরি করতে না পারলে এর উদ্দেশ্য ব্যর্থ হয়।লেখক অত্যন্ত সুন্দর করে রুটিন তৈরি করার নিয়ম বর্ণনা করেছেন যা সকলের জানা প্রয়োজন।

    Reply
  367. রুটিন মাফিক জীবন যাপন করলে সফলতা আসবেই। আর তা যদি হয় পড়াশোনার ক্ষেত্রে তাহলে তো কথাই নেই। শিক্ষাজীবনে রুটিনের গুরুত্ব অপরিসীম। একজন শিক্ষার্থী যদি রুটিন মাফিক পড়াশোনা করে ও জীবনযাপন করে তাহলে সফল হবেই।

    Reply
  368. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে এর জন্য তাকে রুটিন মাফিক পড়া উচিত। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। এই আর্টিকেল আমরা পড়ার রুটিন বানানোর নিয়ম সর্ম্পকে জানতে পারব। একজন শিক্ষার্থী তার প্রতিদিনের রুটিনকে তৈরী করবে তার ক্লাস টাইমকে কেন্দ্র করে। এজন্য একজনের সাথে অন্যজনের রুটিনে মিল থাকে না।

    Reply
  369. যে কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন। সাফল্য অর্জনের জন্য ছাত্র-ছাত্রীর মধ্যে কিছু নির্দিষ্ট অভ্যাস বা রুটিন থাকা প্রয়োজন। পরীক্ষায় ভালো করতে হলে রিটিন অনুযায়ী পড়ার বিকল্প নেই। কিভাবে একটি মানসম্মত রুটিন তৈরি করা যাবে তা উক্ত কনটেন্ট এ বিস্তারিত দেয়া আছে। উক্ত কনটেন্ট অনুসরণ করলে পিছিয়ে যাওয়া ছাত্র-ছাত্রীরাও এগিয়ে যেতে পারবে।

    Reply
    • জীবনে সফলতা অর্জনের জন্য, যেমন রুটিন থাকা প্রয়োজন, ঠিক তেমনই পড়াশোনায়
      সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন। লেখা পড়ায় ভালো করতে হলেও রুটিন দেখে মনোযোগ দিয়ে পড়তে হবে । সকল শিক্ষার্থীদের অবশ্যই এটা পড়া উচিত। আর এই সুন্দর, রুটিন মেনে পড়াশোনা করলে, খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব। লেখক কে ধন্যবাদ এত সুন্দর করে এ উল্লিখিত উপায় গুলো তুলে ধরার জন্য। আশা করছি সকলে উপকৃত হবে।

      Reply
  370. আসসালামুআলাইকুম, মাশাল্লা অনেক সুন্দর কনটেন্ট। জীবনে সফল হতে হলে একটি রুটিনের ভূমিকা অনেক। লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। তাই সঠিক নিয়মে পড়ালেখা করার জন্য প্রতিটি ছাএ-ছাএী রুটিন অত্যাবশ্যক। তাই উপরের কনটেন্টটি পড়লে সবারই উপকার হবে। ধন্যবাদ লেখককে।

    Reply
  371. নিয়ম মেনে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায়।নিয়ম মেনে পড়াশোনার জন্য অবশ্যই একটি রুটিন দরকার। তবে সবার রুটিন একই হয় না।আজকের এই কন্টেন্টে থেকে আমরা কীভাবে রুটিন তৈরী করব,কীভাবে ভালো রেজাল্ট করা যায় ইত্যাদি এইসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা রয়েছে।শিক্ষার্থীদের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট। সবাইকে একবার হলে ও পড়ার অনুরোধ রইলো

    Reply
  372. ভাল রেজাল্ট করতে চাইলে রুটিন মাফিক পড়া-শুনা অপরিহার্য, এর কোন বিকল্প নেই। সকল ভাল ছাত্র-ছাত্রীরাই তাদের নিত্য দিনের পড়া-শুনার এবং কাজ-কর্মের একটি রুটিন বানিয়ে ফেলে এবং সে অনুসারে চলা-ফেরা করে। নির্ধারিত সময়ে নির্দিষ্ট বিষয়গুলোর প্রতি মনোযোগ দিলে পাঠ্য বিষয়গুলো সুশৃঙ্খলভাবে আয়ত্ত করা যায়। রুটিন মাফিক পড়াশোনা নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়, সময়ের গুরুত্ব শিখায়। শিক্ষার্থীদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট।

    Reply
  373. 💐💐রুটিনমাফিক চললে যেকোন কাজে সফলতা সহজ হয়

    🍂🍂যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন। লেখা পড়ায় ভালো করতে হলেও একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। কনটেন্ট এর উল্লিখিত উপায়ে সুন্দর, সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব।
    উপকারী একটি কনটেন্ট, আশা করছি সকলে উপকৃত হবে।

    Reply
  374. যে কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন প্রয়োজন ।লেখাপড়ায় ভালো করতে হলেও রুটিনের বিকল্প নেই। উক্ত কন্টেন্ট টি শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী। এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন শিক্ষার্থী লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  375. রুটিনের সর্বপ্রথম কাজ হলো ইবাদাত। একজন মুসলিম শিক্ষার্থী তার রবের সন্তুষ্টির জন্য প্রতিদিন পাঁচ ওয়াক্ত সলাত যথাসময়ে আদায় করবে এবং প্রতিদিন পবিত্র কুরআন তিলাওয়াত ও হাদিস অধ্যয়ন করতে হবে।তারপর রুটিন অনুযায়ী পড়াশোনা করতে হবে।নিয়ম করে খাবার খেতে হবে,শারীরিক ব্যায়াম ,খেলাধুলা করা,শারীরিক ভাবে পরিষ্কার পরিচ্ছন্নতা থাকতে হবে যেমন নিয়মিত গোসল ,নখ কাট ও চুল কাটতে হবে।সকল কিছু রুটিন মাফিক চললে ভাল হওয়া সম্ভব।সব কিছুর একটা নির্দিষ্ট করে নিয়ম মেনে চললে পড়াশোনা সফল হবে।এই আর্টিকেলটি অনেক সুন্দর।আর্টিকেল উপহার দেওয়ার জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  376. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়।
    ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।রুটিন অনুযায়ী পড়াশোনা করলে সময় অপচয় হয় না।প্রতি মূহুর্তের সঠিক ব্যবহার হয়।নিয়মিত পড়াশোনা, ইবাদাত এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ সময় মতো করা হয়।
    ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন।

    Reply
  377. শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী কনটেন্ট।
    যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য প্রয়োজন একটু সুন্দর রুটিন। তেমনি লেখাপড়ায় ভালো করতে হলেও রুটিন মাফিক পড়াশুনা করা উচিত।

    Reply
  378. রুটিন মাফিক কাজ মানুষকে সফলতা অর্জনে ভূমিকা রাখে এবং লক্ষ্যে স্থির থাকতে সহায়তা করে। বিশেষ করে শিক্ষার্থীদের ক্ষেত্রে রুটিন মাফিক পড়াশোনা তাদের ভালো রেজাল্টের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। উক্ত কনটেন্টটিতে পড়াশোনার জন্য একটি আদর্শ রুটিন বানানোর নিয়ম এবং প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে।

    Reply
  379. একজন শিক্ষার্থী সকালে ঘুম থেকে ওঠার পর থেকে রাতে ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত সময় কী কী করবে তা নির্ধারণ করে রাখা উচিত।। একজন ভালো শিক্ষার্থী নির্ধারিত রুটিনের মধ্যে থাকে। একজন শিক্ষার্থী ভালো রেজাল্ট করতে একটি সুন্দর রুটিনের প্রয়োজন।রুটিন তৈরি করতে অবশ্যই সঠিক পদ্ধতি জানতে হবে। দৈনন্দিন জীবনের সকল কাজ রুটিনে রাখতে হবে।

    Reply
  380. পড়াশোনায় ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই রুটিনের প্রয়োজন।নিয়মিত পড়াশোনা, ইবাদাত এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ সঠিক ভাবে করতে চাইলে রুটিনের প্রয়োজন।শিক্ষার্থীদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট।

    Reply
  381. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন তৈরী করে পড়ার গুরুত্ব অপরিসীম। কিন্তু পড়ার রুটিন বানানোর নিয়ম আমরা অনেকেই জানি না।
    ধন্যবাদ কন্টেন্টটি শেয়ার করার জন্য

    Reply
  382. রুটিন মাফিক চললে যেকোন কাজে সফলতা আসে।
    Discipline is the route of all success.

    Reply
  383. পড়াশোনায় ভালো করতে একটি মানসম্মত রুটিনের গুরুত্ব অপরিসীম।এতে পড়াশোনার পাশাপাশি অন্যান্য প্রয়োজনীয় কাজগুলোও সুন্দরভাবে সম্পন্ন হয়।কন্টেন্টটিতে একজন ভালো শিক্ষার্থীর দৈনন্দিন রুটিন কেমন হওয়া উচিত তা বর্ণনা করায় লেখককে ধন্যবাদ জানাই।

    Reply
  384. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন তৈরী করে পড়ার গুরুত্ব অপরিসীম। ভালো ছাত্র/ছাত্রীর অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়। কিন্তু পড়ার রুটিন বানানোর নিয়ম আমরা অনেকেই জানি না। এই আর্টিকেলটিতে পড়ার রুটিন তৈরি করার নিয়ম গুলো সুন্দর ভাবে তুলে ধরা হইয়েছে যা একজন শীক্ষার্থীর ভালো ফলাফল করার জন্য সহায়ক।
    ধন্য়বাদ লেখককে এই প্রয়োজনীয় কন্টেন্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

    Reply
  385. In order to be successful in anything, routine plays an important roll. We should do everything with proper attention and planning. It doesn’t matter if you’re a student or you’re in your working career; you’ll always need to have a good routine in your regular life before you can be successful in your life. The writer of this content wanted to tell us how we can make an effective routine before doing any work. So it’ll be helpful for us all.

    Reply
  386. একজন ভালো শিক্ষার্থী অবশ্যই প্রতিদিনের পড়ার রুটিন তৈরি করবে। জীবনে সফলতা অর্জন করতে হলে অবশ্যই রুটিনের প্রয়োজন। এই আর্টিকেলটি একজন শিক্ষার্থী কিভাবে তার রুটিন তৈরি করবে সেই সম্পর্কে গাইডলাইন পেয়ে যাবে।

    Reply
  387. পড়াশুনাতে সাফল্য অর্জনের জন্য একজন শিক্ষার্থীর মধ্যে কিছু অভ্যাস এবং একটা রুটিন মেনে চলার অভ্যাস থাকা প্রয়োজন। এই সব অভ্যাস এবং রুটিনগুলো যেকোনও শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে এবং আরও সফল করে তোলে। ধন্যবাদ জানাই লেখককে এতো উপকারী একটা কনটেন্টের জন্য।

    Reply
  388. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করার নামই রুটিন। একজন ভালো স্টুডেন্ট এর সবসময় রুটিন মেনে পড়া শুনা করা উচিৎ।

    Reply
  389. ভালো শিক্ষার্থী হতে হলে পড়াশোনার কোন বিকল্প নেই।ভালো রেজাল্ট করতে হলে রুটিন তৈরি করে পড়ার গুরুত্ব অপরিসীম। একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়। ধন্যবাদ লেখক কে সুন্দর একটি রুটির উপস্থাপন করার জন্য।একজন ভালো ছাত্র বা ছাত্রী হতে চাইলে রুটিন মেনে চলা এবং নিজেকে শৃঙ্খলাবদ্ধ করা অপরিহার্য।

    Reply
  390. জীবনের যেকোন কাজ রুটিরমাফিক করলে সফলতা অর্জন করা সম্ভব। একটি সুষ্ঠু এবং পরিকল্পিত রুটিন মেনে চলার মাধ্যমে পড়াশোনায় ভালো ফলাফল অর্জন করা যায় । এটি মূলত আপনাকে সঠিক সময়ে সঠিক কাজটি করতে সহায়তা করবে, যাতে আপনার পড়াশোনার প্রতি আগ্রহ ও মনোযোগ বৃদ্ধি পায় এবং আপনি ভালো ফলাফল অর্জন করতে পারেন।এই আর্টিকেল দ্বারা সকল শিক্ষার্থী অনেক উপকৃত হবে।

    Reply
  391. মাশাআল্লাহ।
    শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী একটি কন্টেন্ট। একজন শিক্ষার্থী অনেক সময় ই বুঝে উঠতে পারে না কিভাবে রুটিন করে পড়লে সে ভালো করে পড়া কমপ্লিট করতে পারবে! এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  392. রুটিন তৈরির ক্ষেত্রে বিষয়গুলোর গুরুত্ব অনুযায়ী প্রাধান্য দেওয়া, প্রতিদিন নির্দিষ্ট সময় ধরে পড়াশোনা করা, এবং মাঝেমধ্যে বিরতি নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া, একটি নমুনা রুটিনও প্রদান করা হয়েছে, যা শিক্ষার্থীরা নিজেদের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করতে পারেন।

    Reply
  393. একজন স্টুডেন্টের ভালো রেজাল্টের জন্য পড়াশোনা ছাড়া বিকল্প পথ নাই,আর সেই পড়াশোনা যাতে একটা নির্দিষ্ট পরিকল্পনার সাথে করতে পারা যায় তার জন্য রুটিনমাফিক পড়ালেখা করলেই সাকসেসফুল স্টুডেন্ট হওয়ার পথে একধাপ এগিয়ে থাকবে!
    লেখকের শুকরিয়া উপরে বর্নিত আর্টিকেলে রুটিনমাফিক সঠিক ও পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করা হয়েছে,আশাকরি একজন স্টুডেন্ট এটাতে উপকৃত হতে পারবেন!
    জাঝাকুমুল্লাহ খায়রন🌺🌺

    Reply
  394. ভাল ফলাফল করার জন্য একজন ছাত্রের একটি নির্দিষ্ট রুটিন থাকা খুব বেশি জরুরি। এই আর্টিকেলটিতে কিভাবে একটি পূর্ণাঙ্গ রুটিন তৈরি করতে হবে তা খুব সুন্দর ভাবে দেওয়া আছে। ছাত্র-ছাত্রীদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ হবে।

    Reply
  395. একজন ভালো শিক্ষার্থী অবশ্যই প্রতিদিনের পড়ার রুটিন তৈরি করবে। জীবনে সফলতা অর্জন করতে হলে অবশ্যই রুটিনের প্রয়োজন। এই আর্টিকেলটি একজন শিক্ষার্থী কিভাবে তার রুটিন তৈরি করবে সেই সম্পর্কে গাইডলাইন পেয়ে যাবে।এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  396. ভালো ফলাফল অর্জনে রুটিন এর গুরুত্ব অপরিসীম । কিন্তু অনেকেই পড়ার রুটিন বানানোর কি কি নিয়ম রয়েছে তা জানে না. পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করার বেশ কিছু উপকারিতা রয়েছে। এই আর্টিকেলে লেখক পড়ার রুটিন বানানোর নিয়ম ,কিভাবে পড়াশোনা করলে ভালো ফলাফল অর্জন করা যাবে
    এবং পরীক্ষায় ভালো ফলাফল পাওয়ার জন্য একজন শিক্ষার্থীকে কোন কোন বিষয়গুলো অবশ্যই বর্জন করতে হবে তা সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করেছেন .তাই শিক্ষার্থীদের জন্য এই আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ .

    Reply
  397. পড়ালেখায় ভাল রেজাল্ট করতে হলে অবশ্যৈই রুটিন মাপিক পড়তে হবে, আর কি ভাবে একটি রুটিন বানাতে হবে তা এই আর্টিকেলে খুব সুন্দর করে তুলে ধরা হয়েছে, আর একটা রুটিনই পারে একজন শিক্ষাত্রিকে পড়ালেখায় মনযোগ বাড়াতে, শুধ পড়ালেখা ক্ষেত্রে রুটিন মাপিক চললে হবে না,মানুষের দৈনন্দিন জিবনে একটি রুটিন মেনে চলা উচিত,

    Reply
  398. একটি ভালো রেজাল্ট করার জন্য রুটিন অনুযায়ী দৈনিক পড়াশোনা করা অপরিহার্য। পড়াশোনার ক্ষেত্রে সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর সময়কে সঠিকভাবে কাজে লাগানোর জন্য প্রয়োজন একটি সুনির্দিষ্ট রুটিন তৈরি করা ও সে অনুযায়ী পড়াশোনার ধারাবাহিকতা বজায় রাখা।
    মাশাআল্লাহ।
    শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী একটি কন্টেন্ট। একজন শিক্ষার্থী অনেক সময় ই বুঝে উঠতে পারে না কিভাবে রুটিন করে পড়লে সে ভালো করে পড়া কমপ্লিট করতে পারবে! এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  399. একটি সুষ্ঠু এবং পরিকল্পিত রুটিন মেনে চলার মাধ্যমে পড়াশোনায় ভালো ফলাফল অর্জন করা যায় । এটি মূলত আপনাকে সঠিক সময়ে সঠিক কাজটি করতে সহায়তা করবে, যাতে আপনার পড়াশোনার প্রতি আগ্রহ ও মনোযোগ বৃদ্ধি পায় এবং আপনি ভালো ফলাফল অর্জন করতে পারেন।এই আর্টিকেল দ্বারা সকল শিক্ষার্থী অনেক উপকৃত হবে।

    Reply
  400. যে কোনো কাজে সফলতা অর্জনের জন্য সঠিক সময় নির্ধারন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর পড়াশোনার ক্ষেত্রে সেটা আরও জরুরি। একটা সুন্দর রুটিন তৈরি করে সেই অনুযায়ী পড়লে পড়াশুনা অনেক সহজ হয়ে ওঠে। পড়াতে মন বসে।আর একটি সুন্দর রুটিন কিভাবে তৈরি করতে হবে তা আমরা এই কন্টেন্ট থেকে সহজেই শিখতে পারি।শিখে আমাদের কাজে লাগাতে পারি।

    Reply
  401. রুটিন লেখার জন্য কিছু কৌশল রয়েছে যা এই আর্টিকেলটি না পড়লে জানতে পারতাম না। এই আর্টিকেলের কৌশল গুলো ছাত্র-ছাত্রীদের জন্য খুব উপকারী হবে বলে আমি মনে করি।

    Reply
  402. রুটিন লেখার ক্ষেত্রে কিছু কৌশল এবং নিয়ম রয়েছে জিটিএ কন্টেনিটিভ না পড়লে জানতে পারতাম না। আর পড়াশোনার ক্ষেত্রে সেটা আরো জরুরী।অনেক সময় শিক্ষার্থীরা বুঝতে পারে না যে কেমন ভাবে রুটিন লিখলে পড়া সুন্দরভাবে কমপ্লিট হবে! এটি সেই রকম শিখাচ্ছেদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট । এই কনটেন্টি যে লিখেছে এই লেখককে অনেক অনেক ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ একটি তথ্য আমাদের মাঝে শেয়ার করার জন্য। এমন গুরুত্বপূর্ণ কনটেন্ট আমরা জাতে আরো পেতে থাকি।

    Reply
  403. ছাত্র জীবনের মূল লক্ষ্যই হচ্ছে ভালো ফলাফল করে প্রতিষ্ঠিত হওয়া। তাই
    শিক্ষাজীবনে একটি নির্দিষ্ট রুটিন মেনে চললে ভবিষ্যতে ভালো ফলাফল নিশ্চিত করা যায়। উপরের কনটেন্টিতে কীভাবে রুটিন তৈরি ও মেইন্টেন করতে হবে সেই ব্যাপারে আলোচনা করা হয়েছে।

    Reply
  404. একটি সুষ্ঠু সুন্দর ও নিয়মতান্ত্রিক জীবনযাপনের জন্য সবার প্রথমে যে জিনিসটি দরকার, তা হলো রুটিন মেনে চলা।জীবনের প্রতিটি কাজের জন্য রুটিন তৈরী করে সে অনুযায়ী চললে সফল ও সুন্দর জীবন উপাহার হিসেবে পাওয়া যায়।
    আর লেখাপড়ার ক্ষেত্রে তো রুটিন তৈরী করে তা মেনে চলার বিকল্প নেই।রুটিন তৈরী করে লেখাপড়া করলে ভালো ফলাফল আসা করা যায়।কোনো বিষয়ে পিছিয়ে পড়ার সম্ভাবনা থাকে না।যারা ভালো স্টুডেন্ট, তারা কিন্ত রুটিন তৈরী করে সে অনুযায়ী নিজেকে তৈরী করে এবং পরীক্ষার রেজাল্টের ক্ষেত্রে তারাই এগিয়ে থাকে।
    ধন্যাবাদ লেখককে এতো সুন্দর একটি কন্টেন্ট উপহার দেওয়ার জন্য

    Reply
  405. একজন ভালো শিক্ষার্থী হতে হলে পড়ার রুটিন তৈরি করে সে অনুযায়ী পড়ালেখা করা অনেক গুরুত্বপূর্ণ। একজন প্রকৃত শিক্ষার্থী প্রতিটি বিষয় কখন পড়বে, কতক্ষন পড়বে, পড়ালেখার বাইরে আর কি কি কাজ করবে সেগুলো পূর্বে নির্দিষ্ট করে সম্পন্ন করাকে রুটিন বলে। ভালো ফলাফল করতে হলে পড়ার রুটিনের গুরুত্ব অপরিসীম। এছাড়াও পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে নেশা জাতীয় দ্রব্য, হারাম রিলেশন, স্মার্ট ফোন, বাজে আড্ডা ইত্যাদি বর্জন করতে হবে।

    Reply
  406. প্রতিটি কাজের একটি রুটিন থাকা খুব জরুরী।
    রুটিন মত কাজ করলে সব কিছুই একটা পারফেক্ট থাকে, নিজের কাছেও ভাল লাগে।
    আর পড়াশোনার ব্যাপারটি নিয়েও আমরা খুব সুন্দর একটি রুটিন জানলাম।

    Reply
  407. একজন ছাত্র বা ছাত্রী তার রুটি অনুযায়ী লেখাপড়া করতে হয়। পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছুই নেই। একজন ছাত্র যদি রুটিন অনুযায়ী পড়ে তাহলে আশা করি রেজাল্ট করবে। খুব ভালোভাবে তুলে ধরা হয়েছে।
    (ইনশাআল্লাহ)।

    Reply
  408. পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে রুটিন মাফিক পড়াশোনার বিকল্প নেই। একটি গবেষণায় দেখা যায় – প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এবং তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হিসেবে গড়ে ওঠার জন্য রুটিন এর গুরুত্ব অপরিসীম।

    পরীক্ষায় ভালো রেজাল্ট করতে একজন শিক্ষার্থীকে যে বিষয়গুলো অবশ্যইযে বিষয়গুলো বর্জন করতে হবে তা হচ্ছে –
    ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য
    অপরিণত বয়সে প্রেম-ভালবাসা।
    মোবাইল, ফেসবুক, চ্যাট করা, গেম্স ইত্যাদি।
    বাজে আড্ডা দেওয়া।

    Reply
  409. প্রতিদিন নির্দিষ্ট সময় ধরে পড়াশোনা করা এবং মাঝেমধ্যে বিরতি নেওয়া খুবই effective একটা উপায় ভালো রেজাল্ট করার জন্য। বিষয়টি এখানে খুব ভালো করে ফুটিয়ে তোলা হয়েছে।

    Reply
  410. যেকোন কাজের সফলতার পূর্ব শর্ত হলো, পূর্ব পরিকল্পনা। শিক্ষা জীবনে সফলতার পূর্ব শর্ত হলো একজন শিক্ষার্থীর সকাল থেকে রাত পর্যন্ত সময় অনুযায়ী নামাজ – কালাম,লেখাপড়া,খাবার খাওয়া, বিশ্রাম নেওয়া, বিনোদনে অংশ গ্রহণ করার জন্য একটি পরিকল্পিত রুটিন প্রয়োজন। কারণ গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। । ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।
    শিক্ষার্থীর লেখাপড়ায় রুটিনের ভূমিকা এবং উপকারিতা
    এটা শিক্ষার্থীকে পড়াশোনায় মনোযোগী করে।
    সময়ের কাজ সময়ে করতে শিখায়।
    নিয়ম ও শৃঙ্খলা শিখায়।
    সময় জ্ঞান ও সময়ের গুরুত্ব শিক্ষা দেয়।
    পরীক্ষায় ভাল রেজাল্ট করতে সাহায্য করে। আজকের এই আর্টিকেলটি প্রতিটি শিক্ষার্থীর জন্য খুব গুরুত্বপূর্ণ এবং শিক্ষণীয়। তাই এত সুন্দর একটি আর্টিকেল উপস্থাপন করার জন্য লেখক কে জানায় অসংখ্য ধন্যবাদ।

    Reply
  411. প্রতিটি কাজের একটি রুটিন থাকা খুব জরুরী।
    রুটিন মত কাজ করলে সব কিছুই একটা পারফেক্ট থাকে, নিজের কাছেও ভাল লাগে।সব দিক থেকে এই কনটেন্টি অত্যন্ত উপকারী।

    Reply
  412. আর্টিকেলটিতে পড়ার রুটিন তৈরির নিয়মাবলী নিয়ে সাজিয়ে গুছিয়ে দিক নির্দেশনা প্রদান করা হয়েছে ।ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন তৈরী করে পড়ার গুরুত্ব অপরিসীম। কিন্তু পড়ার রুটিন বানানোর নিয়ম আমরা অনেকেই জানি না। এখানে একটি কথা বলে রাখতে চাই- সকল ছাত্র/ছাত্রীর পড়ার রুটিন একই হতে হবে কথাটি ঠিক নয়। এই আর্টিকেলটিতে কার কেমন রুটিন তৈরি করতে হবে সেই সম্পর্কে দিকনির্দেশনা দেয়া হয়েছে। শিক্ষার্থীদের জন্য সময় ব্যবস্থাপনার গুরুত্ব এবং পড়াশোনার কার্যকারিতা বাড়ানোর কৌশল নিয়েও আলোচনা করেছে। একটি সুশৃঙ্খল পড়ার রুটিন শিক্ষার্থীদের মনোযোগ বৃদ্ধি করতে, সময় অপচয় রোধ করতে এবং পরীক্ষায় ভালো ফলাফল অর্জনে সহায়তা করে।

    রুটিন তৈরির ক্ষেত্রে বিষয়গুলোর গুরুত্ব অনুযায়ী প্রাধান্য দেওয়া, প্রতিদিন নির্দিষ্ট সময় ধরে পড়াশোনা করা, এবং মাঝেমধ্যে বিরতি নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া, একটি নমুনা রুটিনও প্রদান করা হয়েছে, যা শিক্ষার্থীরা নিজেদের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করতে পারেন। আশা করি আর্টিকেলটি অভিভাবক ও শিক্ষার্থীদের আরও ভালোভাবে পড়াশোনার পরিকল্পনা করতে সহায়তা করবে এবং তাদের একাডেমিক জীবনে সফল হতে প্রেরণা যোগাবে।

    যারা পড়ার রুটিন তৈরি করতে আগ্রহী, তাদের জন্য এই আর্টিকেলটিতে অত্যন্ত সহায়ক হবে।
    শিক্ষার্থীদের কল্যাণের দিক বিবেচনা করে কন্টেন্টটিতে রুটিন তৈরির নিয়মাবলি এত সুন্দর ভাবে তুলে ধরার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  413. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন । লেখাপড়ায় ভালো করার জন্য রুটিন অনেকটাই গুরুত্বপূর্ণ। এই কনটেন্টি অনেক উপকারী প্রতিটি শিক্ষার্থীর জন্য।

    Reply
  414. যেকোনো কাজ সুন্দর ভাবে করার জন্য নিজেদের একটা প্রাত্যহিক রুটিন এর প্রয়োজন। আর যারা লেখাপড়া করে তাদের ২৪ ঘন্টা জীবনের অনেক সময়। ২৪ ঘন্টার মধ্যে একটা রুটিন করে যদি সে তার প্রাত্যহিক কাজ গুলো করে তাহলে সে জীবন এ সফল হবে ইনশাআল্লাহ।

    Reply
  415. জীবনে প্রতিষ্ঠিত হতে হলে অবশ্যই পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হবে ছাত্র জীবনে। আর এর জন্য চাই পরিকল্পীত রুটিন করে পড়ালেখা। এই কন্টেন্টিতে পড়ার রুটিন বানানোর নিয়ম গুলো কি কি হতে পারে সেই সর্ম্পকে বিস্তারিত ও গঠনমূলক আলোচনা করা হয়েছে যা একজন শিক্ষার্থীর ভালো রেজাল্ট করার জন্য অপরিহার্য। এছাড়াও একজন শিক্ষার্থীর সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ক্লাস করার পর রুটিনে কি কি বিষয় থাকবে? রুটিন অনুযায়ী লেখাপড়া ও অন্যান্য কাজের সময়সূচী কি হবে এমন কি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে একজন শিক্ষার্থীকে যে বিষয়গুলো অবশ্যই বর্জন করতে হবে- যেমনঃ ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য, প্রেম-ভালবাসা করা থেকে বিরত থাকা, মোবাইল, ফেসবুক, চ্যাট করা, ইউটিউব, ভিডিও গেম্স সহ অন্যান্য গেম্স ইত্যাদি দেখা, বাজে আড্ডা দেওয়া বাদ দেওয়া এই বিষয় গুলোর ব্যপারে সতর্ক করা হয়েছে। এক কথায় অনেক উপোকরী একটা রচনা।

    Reply
  416. প্রতিটি কাজের একটি রুটিন থাকা খুব জরুরী। পড়াশোনায় ভালো রেজাল্ট করতে হলে এবং জীবনে সফলতা অর্জন করতে হলে অবশ্যই একটি সুন্দর রুটিনের প্রয়োজন। এ আর্টিকেলটি একজন শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলের রুটিন মাফিক পড়াশোনা করলে একজন পিছিয়ে পড়া ছাত্র ও এগিয়ে যেতে পারবে ইনশাল্লাহ ।ধন্যবাদ লেখক কে এমন সুন্দর একটি আর্টিকেল উপহার দেওয়ার জন্য।

    Reply
  417. জীবনে সকল কাজে সফলতা অর্জন করার জন্য একটি সুন্দর রুটিন প্রয়োজন। পরীক্ষায় ভালো করতে, ভালো শিক্ষার্থী হতে গেলে অবশ্যই রুটিন মাফিক পড়ালেখার বিকল্প নেই। রুটিন অনুসারে পড়ালেখা করার জন্য সর্বপ্রথম একটি সঠিক পড়ার রুটিন বানাতে জানতে হবে,যা এই আর্টিকেলটিতে খুব সুন্দর ভাবে বর্ণনা করা হয়েছে। সত্যিই এই আর্টিকেলটি একজন শিক্ষার্থীর জন্য খুবই উপকারী। আর্টিকেলে বর্ণিত নিয়ম অনুসরণ করে পড়ালেখা করলে একজন শিক্ষার্থী অবশ্যই সফল হবে, ইনশাআল্লাহ।

    Reply
  418. মাশা-আল্লাহ! আআর্টিকেল টি পড়ে খুবই ভালো লাগলো। খুবই গুরুত্বপূর্ণ আলোচনা চমৎকার ভাবে ব্যাখ্যা করা হয়েছে। দুনিয়ার পড়ার রুটিন এর সাথে দ্বীন এর পড়ার রুটিন এর চমৎকার সাদৃশ্যপূর্ণ রুটিন। লেখক কে অনেক অনেক ধন্যবাদ!

    Reply
  419. যে কোনো কাজে সফলতা অর্জনের জন্য সঠিক সময় নির্ধারন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।ভালো শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার রুটিন খুবই গুরুত্বপূর্ণ। রুটিন অনুযায়ী পড়াশোনা করলে শিক্ষার্থী সময়ের কাজ সময়ে সম্পন্ন করতে পারে, নিয়মানুবর্তিতা শিখে এবং পরীক্ষায় ভালো রেজাল্ট করতে সাহায্য পায়। রুটিনে প্রতিটি বিষয় সমানভাবে পড়ার সুযোগ থাকে, যা কোনো বিষয়ে দূর্বলতা দূর করতে সহায়তা করে। ছুটির দিনগুলোতে ব্যক্তিগত কাজ এবং বিশ্রামের জন্য সময় রাখতে হবে, তবে পড়াশোনার রুটিন অব্যাহত রাখতে হবে।২৪ ঘন্টার মধ্যে একটা রুটিন করে যদি সে তার প্রাত্যহিক কাজ গুলো করে তাহলে সে জীবন এ সফল হবে ইনশাআল্লাহ।

    Reply
  420. অসাধারণ সুন্দর একটি কনটেন্ট মাশাল্লাহ। একজন শিক্ষার্থীর জীবনে উন্নতি এবং ভালো রেজাল্ট করার জন্য রুটিন মাফিক পড়াশোনা করা খুবই প্রয়োজন। রুটিন একজন শিক্ষার্থীকে লেখাপড়ায় মনোযোগী হতে সাহায্য করে, সময়ের কাজ সময়ে সম্পূর্ণ করতে শিখায়। নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়। সময় জ্ঞান ও সময়ের গুরুত্ব শিক্ষা দেয়। পরীক্ষায় ভালো রেজাল্ট করতে সাহায্য করে। তাই প্রতিটি ক্ষেত্রেই রুটিনের গুরুত্ব অপরিসীম।

    Reply
  421. মাশা আল্লহ, অনেক সুন্দর এবং উপকারী একটা কন্টেন্ট ; যা প্রত্যেক শিক্ষার্থীর জন্যই গুরুত্বপূর্ণ।

    Reply
  422. আমরা মনে করি যার মেধা ভালো সেই পরীক্ষায় ভালো ফলাফল করে কিন্তু মূল কারণ তা না।সৃষ্টিকর্তা আমাদের সবাইকেই সমান মেধা দিয়ে তৈরী করেছেন আমরা সেটাকে সঠিক ভাবে ব্যবহার করি না।ভালো ছাত্র সবসময় একটা রুটিন মাফিক চলে বিধায় সে ভালো ফলাফল করতে পারে। অগোছালো ভাবে পড়াশোনা কখনোই ভালো রেসাল্ট এনে দিতে পারে না।তাই আমাদের উচিত উপরোক্ত কন্টেন্ট ফলো করে ভালো একটা পড়ার রুটিন তৈরি করে পড়াশোনা করা।এত সুন্দর কন্টেন্ট উপহার দেওয়ার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  423. একজন শিক্ষার্থীকে পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে পড়াশুনার বিকল্প কিছুই নেই। ভালো রেজাল্ট করতে হলে ,মোবাইল ফেসবুক চ্যাট ভিডিও গেমস ধূমপান আরো অন্যান্য নেশা বা কাজে আড্ডা থেকে বিরত থাকতে হবে। একজন ছাত্র/ছাত্রীকে ভালো শিক্ষার্থী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।

    Reply
  424. যে কোন ক্ষেত্রে রুটিন মেনে চলাটা খুবই জরুরী। একজন ভালো শিক্ষার্থী বা পরীক্ষায় ভালো ফলাফলের জন্য রুটিন এর কোন বিকল্প নেই। এই আর্টিকেলটি প্রত্যেকটি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী। সে সাথে প্রত্যেকটা ছাত্রছাত্রীকে চরিত্রবান হতে হবে।

    Reply
  425. জীবন তখনই উপভোগের হয় যখন আমরা সুন্দরভাবে সসবকিছু পরিচালনা করতে পারি। সেটা পড়াশুনার ক্ষেত্রেই হোক বা অন্য যেকোনো ক্ষেত্রেই হোক না কেন,রুটিন মেনে চলার সুফল সবসময় পাওয়া যায়।বিশেষ করে রুটিন মেনে পড়াশুনা করলে অনেক বেশি উপকার পাওয়া যায়।একটি সুন্দর পরিপূর্ণ রুটিন সবার অনুসরণ করা উচিৎ। এই লেখাটি পড়ে আমার অনেক বেশি ভালো লাগলো। খুব সুন্দর একটি রুটিনের ধারণা পেলাম। আশা করছি আমার অনেক কাজে লাগবে লেখাটি।

    Reply
  426. পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে লেখাপড়াকে রুটিনের মধ্যে নিয়ে আসা একটা গুরুত্বপূর্ণ দিক। এটা যেমন সময় অপচয় রোধ করে পাশাপাশি নিয়মিত পড়াশোনাটাও ঠিকভাবে হয়।ভালো শিক্ষার্থী হতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। এই আর্টিকেলে পড়ার রুটিন বানানোর নিয়ম সম্পর্কে সুন্দর ধারনা দেওয়া হয়েছে।

    Reply
  427. সাফল্য অর্জনের জন্য একজন শিক্ষার্থীর মধ্যে কিছু নির্দিষ্ট অভ্যাস এবং রুটিন থাকা প্রয়োজন। এই অভ্যাস এবং রুটিনগুলি একজন শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে এবং তাকে আরও সফল করে তোলে। ধন্যবাদ লেখককে এই উপকারী কনটেন্টের জন্য।

    Reply
  428. জীবনে সফলতা অর্জনে মেধা, শ্রম, চেস্টা এসবের বিকল্প নেই। আর একজন মানুষের সফলতার প্রথম ধাপ হলো শিক্ষা অর্জন করা।আর এই শিক্ষা জীবনে আমাদের একমাত্র লক্ষ্য থাকা উচিৎ সময়কে সঠিকভাবে কাজে লাগানো।তাইতো একজন প্রকৃত শিক্ষার্থীর সময় সম্পর্কে সচেতন থাকতে হয়।তাকে তার পড়াশোনার বিষয়ে বেশ কিছু পন্থা অনুসরণ করতে হবে। যার একটি গুরুত্বপূর্ণ হলো রুটিন মেনে চলা। একজন ছাত্র বা ছাত্রির একটি সুন্দর, পরিচ্ছন্ন উপযোগী রুটিন ফলো করা।এই কন্টেন্ট এ আমরা রুটিন সম্পর্কে বিস্তারিত জানতে পারি। এবং জানতে পারি একটি আদর্শ রুটিন তৈরির উপায় সমুহ।

    Reply
    • যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য আামাদের একটি সুন্দর পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যেতে হয়।
      পড়াশোনাও তার ব্যাতিক্রম নয়। পড়াশোনা করে সফলতা অর্জনের জন্য আামাদের একটি সুন্দর পরিকল্পনা অর্থাৎ একটি রুটিন অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

      একটি সুন্দর পরিকল্পনা অনুযায়ী এগিয়ে গেলে যেকোনো কাজে সফলতা অর্জন করা সম্ভব।
      তেমনি একজন প্রকৃত এবং পরিশ্রমি শিক্ষার্থীর ভলো ফলাফল অর্জন করার জন্য একটি রুটিন এর বিকল্প কিছু নেই।রুটিন মেনে চললে শিক্ষার্থী তার সময়কে যথাযথ মূল্যায়ন করতে পারবে।
      মাশাল্লাহ কন্টেন্টটি খুবঠ চমৎকার। সকল শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়।

      Reply
  429. পরিকল্পনা জীবনকে সুন্দর করে। একজন শিক্ষার্থী হিসাবে দৈনন্দিন কাজের একটি রুটিন থাকা চায়।তবে একজন ভালো শিক্ষার্থী হিসেবে আমরা নিজেদেরকে গড়ে তুলতে পারবো।এ কনটেন্টটি শিক্ষার্থীকে তার দৈনন্দিন কাজের এবং পড়াশোনার নিয়ম মাফিক কাজের উৎসাহ যোগাবে বলে আমি আশা করি।

    Reply
  430. মাশাআল্লাহ খুবই চমৎকার এবং উপকারী একটা পোস্ট। প্রতিটি মানুষের জীবনকে সফল করতে সঠিক পন্থা এবং একমাত্র উপায় হলো রুটিন বা নিয়মানুবর্তিতা। একজন ছাত্রের সফল জীবন গড়তে ও ব্রিলিয়ান্ট রেজাল্টের জন্য একটি সঠিক রুটিন প্রয়োজন।দেখা যায় প্রতিটি সফল ছাত্র তার লেখাপড়া ও জীবন পরিচালনায় সবসময় রুটিন ফলো করেন।একজন ভালো ছাত্র সবসময় একটি রুটিন ফলো করেন, যার ফলস্বরূপ সে অবশ্যই সফল হবেন ইনশাআল্লাহ।
    যে কোন ক্ষেত্রে রুটিন মেনে চলাটা খুবই জরুরী। একজন ভালো শিক্ষার্থী বা পরীক্ষায় ভালো ফলাফলের জন্য রুটিন এর কোন বিকল্প নেই।তাছাড়া ছুটির দিনগুলোতেও সকালে এবং সন্ধ্যা থেকে রাতের সময়টাতে কিভাবে রুটিন তৈরি করতে হয় তা এই পোস্টটির মাধ্যমে সবাই জানতে পারবেন,যা ব্যক্তিগতভাবে আমার খুবই ভালো লেগেছে। সৃষ্টিকর্তা আমাদের সবাইকেই সমান মেধা দিয়ে তৈরী করেছেন আমরা সেটাকে সঠিক ভাবে ব্যবহার করি না।একমাত্র সঠিক সময় কাজে লাগানোর উত্তম পন্থা হলো নিয়মানুবর্তিতা বা সোজা কথায় রুটিন।আশা করি এই পোস্টটি পড়লে সবাই সহজেই একটি সঠিক রুটিন তৈরি করতে পারবেন ইনশাআল্লাহ। ভালো শিক্ষার্থী হতে হলে বা ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার কোন বিকল্প নাই যা সঠিক রুটিন মতো চললে সম্ভব। ধন্যবাদ এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

    Reply
  431. পরিকল্পনা মাফিক কাজ করলে যে কোন কাজের সফলতা অর্জন করা সহজ হয়ে যায়। পড়াশোনার ক্ষেত্রেও রুটিন মেনে চললে সহজে ভালো রেজাল্ট করা যায়। আলোচ্য কনটেন্টটি পড়ে ছাত্র-ছাত্রীরা করে পড়াশোনার রুটিন তৈরি করতে পারবে, ইনশাআল্লাহ।

    Reply
  432. রুটিন বলতে বোঝায় একজন শিক্ষার্থী প্রতিদিন কোন বিষয়ে কখন এবং কতটুকু পড়াশোনা করবে, পড়ালেখা ছাড়া আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্ব পরিকল্পনা। রুটিন শিক্ষার্থীকে পড়াশোনায় মনোযোগী হতে, সময়ানুবর্তিতা, নিয়মানুবর্তিতা, শৃঙ্খলা শেখানো ছাড়াও আরো অনেক আরো অনেক উপকারী ভূমিকা পালন করে। তাই প্রতিটি শিক্ষার্থীকে রুটিন তৈরি করার নিয়ম জানতে হবে। তাই এই কনটেন্টটি প্রতিটি শিক্ষার্থীর জন্য উপকারী এবং খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  433. জীবনে উন্নতির শিখরে পৌঁছাতে পড়ালেখার কোনো বিকল্প নেই।
    পড়ালেখায় ভালো করার জন্য প্রয়োজন সঠিক ও সুন্দর একটি পড়ার রুটিন। এর মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে পারবে,সাথে বিভিন্ন অনর্থক ও খারাপ অভ্যাসগুলো পরিহার করতে সক্ষম হবে ইনশাআল্লাহ।নিয়মিত পড়াশোনা এবং সঠিক রুটিন তৈরির উপায় নিয়ে কন্টেন্টটি খুবই উপকারী ছিল। লেখককে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা কন্টেন্ট উপহার দেওয়ার জন্য। জাযাকাল্লাহু খইরান।

    Reply
  434. যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। অনেক শিক্ষার্থী সঠিক ভাবে রুটিন তৈরি করতে পারে না, এই কনটেন্টটি তাদের অনেক উপকারে আসবে।

    Reply
  435. একজন ভালো শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ার রুটিন তৈরি করে সেই অনুযায়ী নিয়মিত লেখাপড়া করা খুবই জরুরী। এই আর্টিকেলটিতে পড়ার রুটিন বানানোর নিয়ম সম্পর্কে জানানো হয়েছে যার ফলে প্রতিটি শিক্ষার্থী লাভবান হবেন , লেখক কে ধন্যবাদ জানাই কন্টেন্টটি এমন সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  436. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। তাই পড়াশোনার জন্য সুষ্ঠ রুটিন জরুরি। রুটিন অনুযায়ী পড়াশোনা করার মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার শিখতে পারে এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে সক্ষম হয়। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব। এছাড়া, রুটিন অনুযায়ী সব বিষয়ে সমান সময় দেওয়ার ফলে কোন বিষয়েই দুর্বলতা থাকে না। অসাধারণ কনটেন্ট।

    Reply
  437. ভালো শিক্ষার্থী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। নিয়মিত পড়াশোনা এবং সঠিক রুটিন তৈরির উপায় নিয়ে কন্টেন্টটি খুবই উপকারী ছিল।

    Reply
  438. প্রত্যেক শিক্ষার্থীই কম বেশি নিজের পড়ালেখার নির্দিষ্ট একটি রুটিন তৈরি করে যাতে করে সময় কাজে লাগাতে পারে।এই আর্টিকেলটিতে পড়ার রুটিন বানানোর নিয়ম সম্পর্কে জানানো হয়েছে যার ফলে প্রতিটি শিক্ষার্থী লাভবান হবেন। আমার তো খুবই উপকার হলো। লেখকে অসংখ্য ধন্যবাদ। এই আর্টিকেলটি লিখার জন্য।

    Reply
  439. একজন শিক্ষার্থীর পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই । গবেষণায় দেখা গেছে যে- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। এই আর্টিকেলটিতে পড়ার রুটিন বানানোর নিয়ম এবং উপকারিতা সহ সকল বিষয়ে সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। লেখককে ধন্যবাদ।

    Reply
  440. জীবনে সফল হতে হলে যেমন নির্দিষ্ট রুটিন মেনে চলতে হয়, তেমনি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে রুটিন মাফিক পড়াশোনা করার বিকল্প নেই। কিভাবে রুটিন তৈরি করতে হয় এই কনটেন্টিতে বিস্তারিত বর্ণনা করা হয়েছে। ধন্যবাদ লেখক কে। গুরুত্বপূর্ণ একটি বিষয় শেয়ার করার জন্য। আশা করছি সকল শিক্ষার্থী উপকৃত হবে।

    Reply
  441. আজকের কনটেন্টটি শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভালো করে পরতে চাইলে হলে রুটিন করে পড়াশোনা করা খুবই জরুরী।কেননা রুটিন না করলে দেখা যাবে একটা বই অনেকক্ষণ পড়া হচ্ছে। আর গুলো বাকি থেকে যাচ্ছে। তাই রুটিন করে সব বিষয় অন্তত ১ ঘন্টা করে পড়লে ভালো রেজাল্ট করা সম্ভব। নিয়মিত পড়াশোনা না করলে পরীক্ষায় কখনোই ভালো ফলাফল পাওয়া যায় না। আর এর জন্য প্রয়োজন রুটিন মেনে পড়াশোনা করা। সুন্দর একটি রুটিন বানানোর জন্য কতগুলো নিয়ম আছে। আজকের কনটেন্টটি পড়লে রুটিন বানানোর বিভিন্ন নিয়ম সম্বন্ধে শিক্ষার্থীরা জানতে পারবে যেটা তাদের ভালোভাবে পড়াশোনার জন্য খুবই উপকারী হবে।

    Reply
  442. 👉👉প্রতিটি কাজের জন্য নিজস্ব কিছু রুটিন মেনে চলা উচিত যেন কাজটি অনেক সুচারুরূপে করা যায়। তেমনি কোন পরীক্ষার্থী পরীক্ষায় ভালো রেজাল্টের জন্য অবশ্যই পড়ালেখার একটা নির্দিষ্ট রুটিন থাকা প্রয়োজন।✍️📝 যা তাকে ভালো রেজাল্ট করতে সহায়তা করবে। আজকের কন্টেন্টটি প্রত্যেক ছাত্র-ছাত্রীর জন্যই খুব গুরুত্বপূর্ণ। 👌কিভাবে একটি পড়ার রুটিন তৈরি করা যায় লেখক তা খুব সুন্দরভাবে কন্টেনটিতে উপস্থাপন করেছেন। 🤏প্রত্যেকটি সময়কে সুন্দরভাবে কাজে লাগিয়ে কিভাবে পড়ার রুটিন তৈরি করা যায় তা দেখিয়েছেন। এজন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।👌❤️

    Reply
  443. আসসালামু আলাইকুম।
    প্রতিটি কাজের জন্য সুনির্দিষ্ট কিছু নিয়ম এবং রুটিন মেনে চলা শুরু করে সঠিক ভাবে কাজটি সম্পূর্ণ হয়ে থাকে।তেমনি কোন শিক্ষার্থী যদি ভালো লেখাপড়া, পরীক্ষায় ভালো রেজাল্ট করতে চায়, তাহলে তাকে অবশ্য ই একটি রুটিন থাকা প্রয়োজন।
    এই আর্টিকেলটি শিক্ষার্থীদের অনেক গুরুত্বপূর্ণ।
    লেখকে অনেক ধন্যবাদ এতো গুরুত্বপূর্ণ বিষয় এতো সুন্দর করে তুলে ধরার জন্য।
    কিভাবে সুন্দর একটি রুটিন তৈরি করা যায় এই কন্টেন্টিতে ধাপে ধাপে তুলে ধরা হয়েছে।

    Reply
  444. লেখা পড়া করে জীবন গড়ার জন্য রুটিন খুব ই গুরুত্বপূর্ণ !রুটিন বানানোর খেত্রে ইবাদত এর কথা অবশ্যই মাথায় রাখতে হবে!রুটিন আমাদের দৈনন্দিন জীবনের সব খেত্রে ই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে!

    Reply
  445. শিক্ষার্থীদের জন্য রুটিন তৈরি করে অধ্যয়ন করা খুবই গুরুত্বপূ্র্ণ।কারন এটি একজন শিক্ষার্থীকে নিয়মানুবর্তিতাওশৃঙ্খলা শেখায়।

    Reply
  446. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। আর নিয়মিত পড়ালেখা করার জন্য একটা ভাল রুটিন খুবই গুরুত্বপূর্ণ। রুটিন করার সময় কিছু বিষয় মাথায় রেখে করা উচিত। এই কনটেন্ট এ লেখক খুব সুন্দর করে সব কিছু তুলে ধরেছেন । যেটা একজন শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। লেখককে এই জন্য ধন্যবাদ।

    Reply
  447. একটি সুন্দর সাজানো গোছানো রুটিন শিক্ষার্থীর পড়াশোনায় মনোযোগী হতে সাহায্য করে।সময়ের কাজ সময়ে সম্পন্ন করতে শিখায়।নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়। সময় জ্ঞান ও সময়ের গুরুত্ব শিক্ষা দেয়।পরীক্ষায় ভাল রেজাল্ট করতে সাহায্য করে।
    রুটিনে সকল বিষয় এবং সেগুলো পড়ার সময় উল্লেখ থাকার কারণে প্রতিটি বিষয়ই সমানভাবে পড়া হয়। যার ফলে কোন বিষয়ে দূর্বলতা থাকলেও তা দূর হয়ে যায়। এই বিষয়টি খেয়াল করলে বুঝা যায় রুটিন তৈরী করে পড়ার প্রয়োজনীয়তা আবশ্যক।মাশাল্লাহ্ সুন্দর একটি কন্টেন্ট অনেক কিছু সম্পর্কে জানতে পারলাম। ধন্যবাদ লেখকে

    Reply
  448. আমরা সমাজের এমন একটা পর্যায়ে এসে দাঁড়িয়েছি যে বিনা পরিশ্রমে ভাল ফলাফল পেতে চাই। সারাদিন ফেসবুক স্ক্রল করি আর পোস্ট করি সামনে পরীক্ষা , পড়তে বসতে মন চায় না।ভালো শিক্ষার্থী হতে হলে বা পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে রুটিন মাফিক পড়ার বিকল্প নেই। একটি রুটিন দ্বারা সময়ের কাজ সময়ে করে কাঙ্খিত ফল লাভ করা যায়। কিভাবে ফলপ্রসূ রুটিন তৈরি করে ভালো রেজাল্ট করা যাবে তা এই কনটেন্ট টিতে বর্ণিত হয়েছে। অতএব যারা পড়াশোনায় ভাল ফলাফল চান তারা এই কনটেন্টে লেখা রুটিন সংগ্রহ করতে পারেন এবং কাজে লাগাতে পারেন।
    আল্লাহ পাক লেখকের জ্ঞানের বারাকাহ দান করুক আমিন।

    Reply
  449. মাশা-আল্লাহ,শিক্ষার্থীদের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট।সময় কে মূল্যায়ন করলে যেকোনো কাজি ভালো ভাবে করা যায়।পড়াশোনার ক্ষেত্রেও সেম।পরীক্ষায় ভালো ফলাফল পেতে রুটিন মেনে পড়ার বিকল্প আর নেই।এই কন্টেন্টি পড়ে শিক্ষার্থীরা একটি সুপরিকল্পিত রূটিন সম্পর্কে ধারণা পাবে ও কাজে লাগাতে পারবে।

    Reply
  450. যে কোন কাজে সফলতা অর্জনের জন্য একটা ভালো রুটিন থাকার প্রয়োজন।একজন শিক্ষার্থীকেও ভালো রেজাল্ট করতে হলে রুটিন মোতাবেক পড়ালেখা করতে হবে।রুটিনের আওতায় থেকে যে কোন কাজেই ভালো ফলাফল আশা করা যায়। কন্টেন্টিতে লেখক তা সুন্দর ভাবে তুলে ধরেছেন, প্রত্যেক শিক্ষার্থীদের এ রুটিনচার্ট মেনে চলা উত্তম।

    Reply
  451. খুবই উপকারী ও গুরুত্বপূর্ণ কন্টেন্ট। সুশৃঙ্খল জীবনযাপন যেকোনো কাজেই সফলতা বয়ে আনে।

    Reply
  452. মাশা-আল্লাহ কন্টেন্টটি খুব সুন্দর ও উপকারী। যে কোনো কাজে সফল হতে, একটা ভালো রুটিন খুব প্রয়োজন। রুটিনের মাধ্যমে সময়কে যথাযথ ভাবে কাজে লাগানো যায়। শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে এই কন্টেন্ট থেকে।

    Reply
  453. “নিয়মানুবর্তিতা সফল জীবনের চাবি কাঠি”।একজন ভালো শিক্ষার্থী হতে হলে নিয়ম বা রুটিন মাফিক তার সময় ব্যায় করলে ইনশাআল্লাহ্ একদিন সে তার লক্ষ্যে পৌঁছাবেই।একজন ভালো শিক্ষার্থীর রুটিন মাফিক চলার গুরুত্ব অপরিসীম । একজন শিক্ষার্থী কিভাবে তার পড়ার রুটিন তৈরি করবে কি কি রাখবে,কি কি বাদ দিবে , কোন সময় করবে ইত্যাদি লেখক সুন্দর করে তার কন্টেন্ট এ তুলে ধরেছে। লেখক কে ধন্যবাদ জানাই আমাদের এত উপকারি একটা কন্টেন্ট উপহার দেওয়ার জন্য ❤️

    Reply
  454. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন।পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করার বেশ কিছু উপকারিতা খুঁজে পাওয়া যায়। একজন শিক্ষার্থীর লেখাপড়ায় রুটিনের ভূমিকা কতটুকু বা এর কি কি উপকারিতা রয়েছে তা এ-ই কন্টেন্টয়ে দেওয়া হয়েছে।

    Reply
  455. পড়ার রুটিন খুবই গুরুত্বপূর্ণ ছাত্র জীবনে। উপরের কনটেন্ট টি সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে, যে কীভাবে রুটিন তৈরি করা দরকার। রুটিন মাফিক জীবন যাপন যেমন স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে তেমনি রুটিন মাফিক পড়তে পারলে ভালো ফলাফল করা যায়। উপরের কনটেন্টটি তে সেই বিষয়েই খুব সুন্দর ভাবে গুছিয়ে লিখেছেন লেখক।

    Reply
  456. জীবনের যেকোনো কাজে রুটিন মেনে চললে সফলতা অর্জন করা সহজ হয়। পড়াশোনা যদি সঠিক রুটিন অনুযায়ী করা হয়, তবে একজন শিক্ষার্থী ভালো ফলাফল করতে পারে এবং তার শিক্ষাজীবনও সহজ ও সফল হয়।ভালো ফলাফল অর্জনের জন্য সঠিক রুটিন অনুসরণ করা অত্যন্ত জরুরি। রুটিন মেনে চললে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া সহজ হয়। এই কন্টেন্টে রুটিন তৈরির পদ্ধতি সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়েছে, যা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত উপকারী। প্রতিদিনের পড়াশোনার জন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করা, কঠিন বিষয়গুলির জন্য বেশি সময় বরাদ্দ করা, পর্যাপ্ত বিশ্রাম ও বিনোদনের সময় রাখা এবং সপ্তাহান্তে পুনরায় পড়াশোনার জন্য সময় বরাদ্দ করা উচিত।এসব নিয়ম অনুসরণ করে রুটিন তৈরি করলে শিক্ষার্থীরা শৃঙ্খলাবদ্ধভাবে পড়াশোনা করতে পারবে এবং ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হবে।এই আর্টিকেলে পড়াশোনার জন্য কার্যকরী রুটিন তৈরি করার উপায় সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়েছে, যা শিক্ষার্থীদের সঠিক রুটিন তৈরি করতে সহায়তা করবে।

    Reply
  457. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে এবং আরও কি কি কাজ করতে হবে সেগুলোর পূর্ব নির্ধারিত কার্যসূচিকে রুটিন বলা হয়। একজন শিক্ষার্থীর সফলতার জন্য একটি ভালো রুটিন অনুসরণ করা অতি জরুরী। এই আর্টিকেলটি আমাদেরকে একটি ভালো রুটিন তৈরি করতে সহায়ক হবে।

    Reply
  458. মাশাআল্লাহ, ছাত্রজীবনে রুটিন এর গুরুত্ব অপরিসীম। তাই পড়াশোনার জন্য সুষ্ঠ রুটিন জরুরি। খুবই গুরুত্বপূর্ণ কন্টেন্ট।

    Reply
  459. যেকোন কাজে নিয়মানুবর্তীতা খুব জরুরি। তাহলে কাজের লক্ষ্য পূরণ সহজ হয় এবং কষ্ট কমে যায়। খুব সুন্দরভাবে এখানে পড়ার রুটিন দেখানো হয়েছে, যা শিক্ষার্থীরা প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারবে।

    Reply
  460. আসসালামু আলাইকুম।পড়াশুনার জন্য রুটিন তৈরী করা এটি একটা পরিকল্পনা বানানোর মত।আবার পরিকল্পনা সামনে নিয়ে যেতে হলে কিছু কাজ থেকে নিজেকে সরিয়ে রাখতে হবে।Content টি ছিল ছাত্র-ছাএীদের জন্য অতীব প্রয়োজনীয় । ধন্যবাদ।

    Reply
  461. জীবনের প্রত্যেক ক্ষেত্রেই একজন মানুষকে রুটিন মেনে চলা উচিত। পড়াশোনার জন্য অত্যাবশ্যক হচ্ছে একটি সুন্দর সুগঠিত রুটিন। একজন ছাত্রের পড়াশোনায় ভাল ফলাফল এর জন্য রুটিন মেনে এগিয়ে যেতে হবে। তাহলেই সফলতা অর্জন করা সম্ভব।

    Reply
  462. ছাত্রছাত্রীদের মধ্যে শৃঙ্খলা, সময় ব্যবস্থাপনা, এবং পড়াশোনার প্রতি আগ্রহ বৃদ্ধি করার জন্য একটি সুন্দর রুটিন প্রয়োজন। কিন্তু অনেক শিক্ষার্থী বুঝতে পারে না কিভাবে একটি সঠিক ও সুন্দর পড়ার রুটিন বানাতে হয়। পড়ার রুটিন বানাতে কি কি বিষয় মাথায় রাখতে হবে এবং একটি আদর্শ রুটিন কেমন হওয়া উচিত তার বিস্তারিত আলোচনা উক্ত কন্টেন্ট টি খুব সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। এই বিষয় গুলো অনুসরণ করলে একজন শিক্ষার্থী লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে। তাই উক্ত কন্টেন্ট টি শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ।

    Reply
  463. যেকোন কাজ রুটিনমাফিক করলে জীবনে সফলতা অর্জন করা সম্ভব। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে যে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব তা কন্টেন্টটিতে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  464. সাফল্য অর্জনের জন্য একজন শিক্ষার্থীর মধ্যে কিছু নির্দিষ্ট অভ্যাস এবং রুটিন থাকা প্রয়োজন। এই অভ্যাস এবং রুটিনগুলি একজন শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে এবং তাকে আরও সফল করে তোলে। ধন্যবাদ লেখককে এই উপকারী কনটেন্টের জন্য

    Reply
  465. যে কোন কিছু সফলতার জন্য নিয়ম তান্ত্রিকভাবে চলাফেরা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর একজন ছাত্র-ছাত্রীকে তার পড়ালেখার ক্ষেত্রে অবশ্যই নিয়মিত রুটিন মাফিক চলাফেরা করতে হবে। কোন কাজটা কখন করতে হবে সেটা রুটিন করে রাখলে এবং সেই অনুযায়ী চললে অবশ্যই মানুষ খুব সহজেই তার কাজে সফলতা অর্জন করতে পারে এবং খুব সহজে কাজগুলো সম্পন্ন করতে পারে। তাই ছাত্র-ছাত্রীদের উচিত পড়ালেখার ক্ষেত্রে অবশ্যই সুন্দর একটি রুটিন তৈরি করা এবং সেই অনুযায়ী চলা।

    Reply
  466. রুটিন অনুযায়ী পড়াশোনা করার গুরুত্ব অপরিসীম। এর মাধ্যমে একজন শিক্ষার্থী সময়ের সঠিক ব্যবহার শিখতে পারে এবং নিয়মানুবর্তিতা অর্জন করতে সক্ষম হয়। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব। এই অভ্যাস এবং রুটিনগুলি একজন শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে এবং তাকে আরও সফল করে তোলে। ধন্যবাদ লেখককে এই উপকারী কনটেন্টের জন্য

    Reply
  467. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। নিয়মিত পড়াশোনা ও সঠিক রুটিনের ফলে যে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব তা কন্টেন্টটিতে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply

    Reply
  468. পড়াশোনায় ভালো রেজাল্ট করতে হলে এবং জীবনে সফলতা অর্জন করতে হলে অবশ্যই একটি সুন্দর রুটিনের প্রয়োজন।একটি সুন্দর রুটিন ছাত্রছাত্রীদের মধ্যে শৃঙ্খলা, সময় ব্যবস্থাপনা, এবং পড়াশোনার প্রতি আগ্রহ বৃদ্ধি করে। মাশা-আল্লাহ কন্টেন্টটি খুব সুন্দর ও উপকারি। এতো সুন্দর কনটেন্টটি উপহার দেওয়ার জন্য লেখককে সাধুবাদ জানাই ❤️।

    Reply
  469. পড়াশোনার ক্ষেত্রে সফল হতে হলে পরিকল্পিতভাবে রুটিন মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখা যায়, যারা পরীক্ষায় ভালো ফলাফল করেন এবং প্রথম শ্রেণীর শিক্ষার্থীদের মধ্যে একটি সাধারণ বৈশিষ্ট্য হলো, তারা নিয়মিত এবং রুটিন মাফিক লেখাপড়া করেন। রুটিন তৈরির মাধ্যমে একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়ায় ব্যয় করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে তা নির্ধারণ করে নিতে পারে।

    একটি সঠিক রুটিন শিক্ষার্থীর পড়াশোনার সময়কে সুসংগঠিত করে এবং অগ্রাধিকার ভিত্তিতে বিষয়ভিত্তিক অধ্যয়ন নিশ্চিত করে। এরকম গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

    Reply
  470. পড়াশোনায় ভালো রেজাল্ট করতে হলে এবং জীবনে সফলতা অর্জন করতে হলে অবশ্যই একটি সুন্দর রুটিনের প্রয়োজন।একটি সুন্দর রুটিন ছাত্রছাত্রীদের মধ্যে শৃঙ্খলা, সময় ব্যবস্থাপনা, এবং পড়াশোনার প্রতি আগ্রহ বৃদ্ধি করে। মাশা-আল্লাহ কন্টেন্টটি খুব সুন্দর ও উপকারি। এতো সুন্দর কনটেন্টটি উপহার দেওয়ার জন্য লেখককে সাধুবাদ জানাই ।

    Reply
  471. জীবনে যে কোনো কাজে সফলতা অর্জন করতে হলে রুটিন মাফিক চলা উচিত। লেখাপড়ার ক্ষেত্রেও একই। একজন ভালো ছাত্র-ছাত্রী হতে হলে অবশ্যই রুটিন অনুসরণ করে লেখাপড়া করতে হবে। তাহলেই সফলতা অর্জন করা সম্ভব । এটি ছাত্র-ছাত্রীর জন্য খুবই উপকারী একটি কন্টেন্ট। লেখক কে ধন্যবাদ এত সুন্দর একটি কন্টেন্ট উপহার দেওয়ার জন্য ।

    Reply
  472. পরিক্ষায় ভালো রেজাল্টের জন্য পড়াশোনার একটি রুটিন থাকা চাই, সেই সাথে অনেক খারাপ অভ্যাস বর্জন করতে হয়, উক্ত কন্টেন্ট এর মাধ্যমে এই বিষয়ে সঠিক ধারনা পাওয়া যায়।

    Reply
  473. সঠিক রুটিন আমাদের সময়ের কাজ সময়ে করতে শেখায়,,যেকোনো কাজের সফলতার জন্য রুটিন অনুসরণ করা প্রয়োজন,,একজন ভালো ছাত্রী ফলাফল নির্ভর করে সঠিক রুটিনের উপর,,

    Reply
  474. একজন শিক্ষার্থীর জন্য সময়ের সঠিক ব্যবহার করা অতীব গুরুত্বপূর্ণ। এজন্যই একটি রুটিন থাকা অত্যাবশকীয়।একজন শিক্ষার্থীর সফলতার অনেকাংশই রুটিনের ওপর নির্ভরশীল। উক্ত কনটেন্টটিতে রুটিন তৈরির কৌশল সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়া হয়েছে। এজন্য লেখককে জানাই, অসংখ্য ধন্যবাদ।

    Reply
    • একজন শিক্ষার্থীর জন‍্য একটি নির্দিষ্ট রুটিন অবশ‍্যই প্রয়োজন।পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প নেই।আর সঠিকভাবে পড়াশোনার জন‍্য একটি নির্দিষ্ট রুটিন থাকা আবশ‍্যক।শিক্ষা জীবনে রুটিন গুরুত্বপূর্ণ একটি বিষয়।এই আর্টিকেলটিতে রুটিন বানানোর নিয়ম খুব সুন্দরভাবে লিখা হয়েছে।আশা করি এই আর্টকেলটি পড়লে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে।

      Reply
  475. জীবনের সকল ক্ষেত্রে সফলতা অর্জনের জন্য একটি নির্দিষ্ট রুটিন মেনে চলতে হয়। শিক্ষাজীবনে এটি খুবই গুরুত্বপূর্ণ। ভালো শিক্ষার্থী হতে হলে অবশ্যই তাকে একটি নির্দিষ্ট রুটিন মেনে চলতে হবে। এতে করে দৈনন্দিন কাজ আর পড়ালেখা সুন্দরভাবে গোছানো যায়। কন্টেন্টটি একজন শিক্ষার্থীর জন্য খুবই উপকারী। এতে করে সঠিক রুটিন বানানোর নিয়ম সম্পর্কে ধারণা পাবে,ইনশাআল্লাহ।

    Reply
  476. ভালো শিক্ষার্থীরা রুটিন করে পড়ালেখা করে। এতে করে কোন একটি বিষয় বা কাজে প্রয়োজনের অতিরিক্ত সময় ব্যয় হয় না। উপরোক্ত কন্টেন্ট টি শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি ‌।

    Reply
  477. যেকোন কাজের শুরুতে একটি রুটিন বানিয়ে নিলে সেই কাজের ছন্দ ও গতি ঠিকঠাক বজায় থাকে। পড়াশোনা এক্ষেত্রে ব্যতিক্রম না। একজন ছাত্র পড়াশোনার ক্ষেত্রে যদি একটি রুটিন বানিয়ে নেয় তাহলে সে সময়ের সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারবে।
    কনটেন্টে দেওয়া রুটিনটি অত্যন্ত সুন্দর ছিলো যেখানে পড়ালেখার পাশাপাশি নামাজকেও গুরুত্ব দেওয়া হয়েছে।
    একজন ছাত্র উপরোক্ত কনটেন্ট পড়ে ইনশাআল্লাহ উপকৃত হবে।

    Reply
  478. মোবাইল এবং ইন্টারনেট এর যুগে মানুষ পড়ালেখা থেকে কিছুটা দূরে সরে যাচ্ছে। আশা করি এই কন্টেন্ট টি পড়ে পিছিয়ে যাওয়া শিক্ষার্থীদের অনেক উপকার হবে ইনশাআল্লাহ।

    Reply
  479. গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। চলুন আজ আমরা পড়ার রুটিন বানানোর নিয়ম সম্পর্কে জেনে নেওয়ার চেষ্টা করি-

    Reply
  480. মাশাল্লাহ খুব উপকারী কনটেন্ট।
    যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।

    Reply
  481. একজন শিক্ষার্থীর জন‍্য একটি নির্দিষ্ট রুটিন অবশ‍্যই প্রয়োজন।পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প নেই।আর সঠিকভাবে পড়াশোনার জন‍্য একটি নির্দিষ্ট রুটিন থাকা আবশ‍্যক।শিক্ষা জীবনে রুটিন গুরুত্বপূর্ণ একটি বিষয়।এই আর্টিকেলটিতে রুটিন বানানোর নিয়ম খুব সুন্দরভাবে লিখা হয়েছে।আশা করি এই আর্টকেলটি পড়লে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে।

    Reply
  482. এই কনটেন্টটিতে পড়াশোনার জন্য কিভাবে রুটিন তৈরি করতে হবে সেটা খুবই সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।যে কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি ভালো পরিকল্পনা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।পড়াশোনা ক্ষেত্রে সঠিক পরিকল্পনা খুবই গুরুত্বপূর্ণ সেটা পড়াশোনার ক্ষেত্রে ব্যতিক্রম নয়।ভালো শিক্ষার্থীরা সবসময় রুটিন বানিয়ে সে অনুযায়ী পড়াশোনা করে এবং তাদের সব পড়াশোনা সঠিক সময় কমপ্লিট করতে পারে। তাই সব শিক্ষার্থীর উচিত রুটিন বানিয়ে সে অনুযায়ী পড়াশোনা করা।এতে করে সব পড়াশোনা সঠিক সময় কমপ্লিট করতে পারবে এবং কখন কোনটা পড়ছে সেটা খুব সহজভাবে মনে রাখতে পারবে।আশা করি সকল শিক্ষার্থীরা এই কন্টেনিটি পড়ে খুবই উপকৃত হবে। ধন্যবাদ লেখক কে আমাদের সবার মাঝে এত সুন্দর এবং গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে কনটেন্ট তৈরি করার জন্য।

    Reply
  483. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই ,তেমনি
    রুটিন মাফিক পড়াশোনার গুরুত্ব অপরিসীম। ভালো রেজাল্ট করার জন্য সঠিক রুটিন মেনে চলা অত্যন্ত জরুরী। রুটিন মেনে পড়াশোনার পাশাপাশি খারাপ অভ্যাস যেমন ধূমপান, নেশা, বাজে আড্ডা, মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার পরিহার করা উচিত। এই কনটেন্ট এ লেখক খুব সুন্দর ভাবে রুটিন করে পড়াশোনার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ফুটিয়ে তুলেছেন।

    Reply
  484. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন। লেখা পড়ায় ভালো করতে হলেও একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। কনটেন্ট এর উল্লিখিত উপায়ে সুন্দর, সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব।

    Reply
  485. একজন ছাএের পড়াশোনার জন্য নির্দিষ্ট সময় বের করতে হশ। ভালো ছাএরা রুটিন করে পড়ালেখা করে। এতে করে কোন একটি বিষয় বা কাজে প্রয়োজনের অতিরিক্ত সময় ব্যয় হয় না। রুটিন করে লেখাপড়া করলে ভালো রেজাল্ট পাবে।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন

    Reply
  486. একজন ভালো শিক্ষার্থীকে ভালো রেজাল্ট করতে চাইলে রুটিন মাফিক পড়াশোনা করা প্রয়োজন। এই কনটেন্টটি তে এই বিষয়ে সুন্দরভাবে আলোচনা করা হয়েছে যা একজন শিক্ষার্থীকে একটি সুন্দর রুটিন তৈরি করতে সাহায্য করবে।

    Reply
  487. রাত জেগে পড়ছেন! নিজের স্বাস্থ্য আর স্বৃতিশক্তি হারাচ্ছেন তাহলে।রাত জেগে নয় বরং সকল ভালো শিক্ষার্থীদের মধ্যে দেখা যায় রুটিনমাফিক জীবন যাপন।তারা সবাই ই খুব সকালে পড়া শুরু করেন এবং তারা অনেক বেশি সময় ও পান।তারা সব কাজেই লাভবান হন কেননা তাদের রুটিন মতো চলার জন্য তারা সময় কে সঠিকভাবে কাজে লাগাতে পারেন।ছোট বেলায় পড়ে আসা সেই কবিতার মতো, early to bed and early to rise,makes a man healthy, wealthy and wise.কিন্তু কিভাবে সাজাবেন আপনার রুটিন মাফিক জীবন? তার জন্য খুব ভালো কিছু টিপস শেয়ার করেছেন লেখক এই কন্টেন্ট টি তে।পড়তে পারেন সেই সাথে রুটিনমাফিক জীবন আপনাকে কি কি বিষয় এ সাহায্য করবে সেটাও জানতে পারবেন।খুব ভালো লেগেছে লেখাটি। ধন্যবাদ লেখককে।

    Reply
  488. খুবই চমৎকার একটি লেখা। জীবনের যেকোন কাজ রুটিন মাফিক করলে সফলতা অর্জন করা সম্ভব। ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই এবং ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। এই আর্টিকেলের রুটিন মাফিক পড়াশোনা করলে একজন পিছিয়ে পড়া ছাত্রও এগিয়ে যেতে পারবে ইনশাল্লাহ ।

    Reply
  489. জীবনের প্রতিটি ধাপে সফল হওয়ার জন্য আমাদের নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করা উচিত। নির্ধারিত লক্ষ্যে পৌঁছাতে রুটিন মাপিক চলা একটা গুরুত্বপূর্ণ বিষয়। সময়ের মুল্যায়ন, নিয়মানুবর্তিতা এসব বিষয় আয়ত্ত করার ক্ষেত্রে রুটিনের প্রয়োজনীয়তা অপরিহার্য। তাই প্রতিটা শিক্ষার্থীর উচিত রুটিন করে পড়া।আর আড্ডা, অনলাইন গেমিং, ফেসবুকিং এসব এড়িয়ে চলা।
    ধন্যবাদ লেখক কে, এত সুন্দর করে এই শিক্ষামূলক লেখাটি আমাদের মাঝে তুলে ধরার জন্য। 😊

    Reply
  490. পড়ালেখার কোন বিকল্প নাই। জ্ঞান অর্জন করা আবশ্যক তথা ফরজ। তবে সঠিক ভাবে পড়ালেখা করার জন্য অবশ্যই রুটিন মাফিক পড়ালেখা করতে হবে। রুটিন না মেনে পড়লে ধারাবাহিকতা বজায় রাখা সম্ভব হয় না,তাই লক্ষে পৌছানো খানিকটা অসম্ভব হয়ে যায়।

    Reply
  491. জীবনের সফলতার জন্য রুটিনের গুরুত্ব অনেক বেশি। একটা সুন্দর রুটিনের মাধ্যমে একজন মানুষকে তার নিজের জীবনের নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়, শিখায় সময়ের গুরুত্ব দেওয়া এবং সময়ের কাজ সময় করা।
    রুটিন একজন শিক্ষার্থীর ভালো ফলাফল বয়ে নিয়ে আসতে পারে। একটা সুন্দর রুটিন অনুযায়ী চললে শিক্ষার্থী অনেক ভালো ফলাফল করে। শুধু তাই নয় জীবনের অনেক ক্ষেত্রেই সফলতা অর্জন করতে পারে। লেখক এ কনটেন্টটিতে অনেক সুন্দর ভাবে রুটিনের গুরুত্ব তুলে ধরেছেন।

    Reply
  492. যে কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন। একজন শিক্ষার্থীকে ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। ভালো রেজাল্ট করতে হলে একজন শিক্ষার দিকে অবশ্যই একটি রুটিন মাফিক পড়াশোনা করতে হবে। আর এই কনটেন্ট স্যার খুব সুন্দর ভাবে উল্লেখ্য করেছেন। স্যার যে যে ধাপ গুলো উল্লেখ করেছেন কোন শিক্ষার্থী যদি এগুলো ফলো করে অবশ্যই সে ভালো রেজাল্ট করবে। লেখককে ধন্যবাদ এত সুন্দর করে উপস্থাপন করার জন্য।

    Reply
  493. একজন শিক্ষার্থীকে ভালো স্টুডেন্ট হওয়া এবং পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য একটি রুটিন তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। রুটিন মেনে যদি একজন শিক্ষার্থী পড়ালেখা করে তবে তার পড়ালেখার প্রতি মনোযোগ বাড়ে এবং সে পরীক্ষায় ভালো একটা ফলাফল পেতে পারে। তাই প্রত্যেক স্টুডেন্টের দরকার একটা রুটিন তৈরি করা। আর এই রুটিন কিভাবে তৈরি করতে হবে আমরা অনেকেই জানিনা। এই কনটেন্টটি পড়ে আমরা কিভাবে রুটিন তৈরি করতে হবে তা জানতে পারব। এবং সেই নিয়ম অনুযায়ী রুটিন তৈরি করব। এই কনটেন্টি একটি উপকারী কনটেন্ট। কনটেন্ট এর লেখক কে খুবই ধন্যবাদ অসাধারণ কনটেন্ট লেখার জন্য।

    Reply
  494. যারা শিক্ষার্থী সবারই পড়াশোনার জন্য নির্দিষ্ট একটি রুটিন দরকার। সে প্রথম শ্রেনী থেকে ভার্সিটি যেখানকার শিক্ষার্থীই হই না কেন। দৈনিক পড়ার রুটিন থাকলে, সময়ের অপব্যহার কম হয়।যদিও বুদ্ধিমানের কাজ হলো, টেবিল বা চোখের সামনে পরে এমন স্থানে রুটিন তৈরি করে লাগিয়ে রাখা। কেননা, এর ফলে প্রতিবার রুটিনে চোখ পরার সাথে সাথে আপনার ব্রেইন সিগনাল দিবে যে এখন কি করতে হবে। ফলে, সময়ের অপব্যবহার কম হবে। মোটকথা আপনার প্রডাক্টিভিটি, টাইম মেনেজমেন্ট, দুশ্চিন্তা মুক্ত রাখতে এমনকি পরীক্ষায় ভাল রেজাল্ট করতে একটি সহজ , সাবলীল ও উপযুক্ত রুটিন অবশ্যই অনেকাংশেই সহায়তা করবে। কিন্তু অনেক শিক্ষার্থী বুঝতে পারে না কিভাবে একটি সঠিক ও সুন্দর পড়ার রুটিন বানাতে হয়। পড়ার রুটিন বানাতে কি কি বিষয় মাথায় রাখতে হবে এবং একটি আদর্শ রুটিন কেমন হওয়া উচিত তার বিস্তারিত আলোচনা উক্ত কন্টেন্টটিতে খুব সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। এই বিষয় গুলো অনুসরণ করলে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে। তাই উক্ত কন্টেন্টটি প্রতিটি শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।

    Reply
    • সকল বয়সের এবং সকল শ্রেনীর শিক্ষার্থীদের পড়াশোনার জন্য নির্দিষ্ট একটি রুটিন দরকার।একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়। রুটিন মাফিক কাজ করলে জীবনে সফলতা অর্জন করা সম্ভব।
      উক্ত কন্টেন্টটি প্রতিটি শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ ।

      Reply
  495. কনটেন্টটী আমার জন্য অনেক উপকারি লেখক কে অনেক ধন্যবাদ এমন একটা সময় উপযোগী কনটেন্ট উপহার দেয়ারজন্য। একজন স্টুডেন্ট যদি এভাবে নিয়ম করে পড়াশোনা করে অবশ্যই সে খুবই ভালো রেজাল্ট করবে এবং পাশাপাশি ভালো মানুষ হিসেবে গড়ে উঠবে।ভালো শিক্ষার্থী হতে হলে পরীক্ষায় ভালো করা দরকার। আর পরীক্ষা য় ভালো করতে হলে পড়ার জন্য সুন্দর একটি রুটিন করা একান্ত দরকার।

    Reply
  496. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।শিক্ষাজীবনে এটি খুবই গুরুত্বপূর্ণ। ভালো শিক্ষার্থী হতে হলে অবশ্যই তাকে একটি নির্দিষ্ট রুটিন মেনে চলতে হবে। এতে করে দৈনন্দিন কাজ আর পড়ালেখা সুন্দরভাবে গোছানো যায়।একটি সুন্দর রুটিন ছাত্রছাত্রীদের মধ্যে শৃঙ্খলা, সময় ব্যবস্থাপনা, এবং পড়াশোনার প্রতি আগ্রহ বৃদ্ধি করে। মাশা-আল্লাহ কন্টেন্টটি খুব সুন্দর ও উপকারি। এতো সুন্দর কনটেন্টটি উপহার দেওয়ার জন্য লেখককে ধন্যবাদ জানাই ।

    Reply
  497. আমরা যদি যে কোনো কাজ রুটিন মাপিক করতে পারি । তাহলে খুব সহজে আমরা সফলতার দিকে এগিয়ে যেতে পারব। তাই সর্বপ্রথম রুটিন তৈরি করার নিয়ম জানা জরুরি। এই কনটেন্টটিতে খুব সুন্দর ভাবে রুটিন তৈরি করা সহজ নিয়ম তুলে ধরা হয়েছে। আশা করি অনেকের উপকারে আসবে।

    Reply
  498. পরীক্ষায় আশানুরূপ ফলাফলের জন্য প্রয়োজন প্রতিদিন একটি নির্দিষ্ট সময় ধরে পড়া। একটি নির্দিষ্ট সময় ধরে প্রতিদিন পড়াশোনা করা। প্রতিদিন পড়াশোনা করলে পরীক্ষার পূর্বেই পূর্ণ প্রস্তুতি নেওয়া যায়। দেখা যায় শুধুমাত্র প্রস্তুতির অভাবে অধিকাংশ ছাত্র-ছাত্রীদের পরীক্ষা খারাপ হয়। উপরোক্ত কন্টেন্টে একজন শিক্ষার্থীর জন্য দূর্দান্ত একটি রুটিনের খসরা দেয়া আছে।

    Reply
  499. লক্ষ্যে পৌছানোর পুর্বশর্তই হচ্ছে পরিকল্পনা। উক্ত কনটেন্টটি প্রতিটি শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্তপুর্ণ কনটেন্ট। সঠিক ভাবে পড়ার রুটি তৈরী করে সেঅনুযায়ী পড়াশোনা করলে সফলতা আসবেই ইন-শা-আল্লাহ্। তাই প্রতিটি শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপুর্ণ কনটেন্ট।

    Reply
    • জীবনের প্রতিটি ক্ষেত্রেই সফলতা অর্জনের জন্য রুটিন মাফিক জীবন যাপন করা অত্যন্ত জরুরী।তেমনি একজন শিক্ষার্থীকে পরীক্ষায় ভাল রেজাল্ট করতে হলে ,বা ভাল শিক্ষার্থী হতে হলে অবশ্যই রুটিন মেনে চলতে হবে।। রুটিন মাফিক জীবন একজন শিক্ষার্থীকে সময়ের সঠিক ব্যবহার, নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়।এই কন্টেন্টটিতে লেখক পড়ার রুটিন তৈরি করার সকল নিয়ম চমৎকারভাবে বর্ণনা করেছেন,যা শিক্ষার্থীদের জন্য খুবই সহায়ক হবে।

      Reply
  500. There is no substitute for routine study to be a good student or to get good results in studies. But many of us do not know the rules of making a routine. How much time a student should study every day, how long and when to study a subject, what other activities should be done outside of studies. Routines are basically routines. In the article, the author discusses in more detail the rules of making a reading routine, which is very useful for me as a student. Hope everyone like me will benefit from reading the article inshallah. Thanks to the author.

    Reply
  501. আলহামদুলিল্লাহ এই কনটেন্টি আমাদের সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভালো ফলাফল পেতে হলে রুটির তৈরি করতে হবে। রুটিন অনুযায়ী পড়ালেখা সব নিয়ম মেনে চললে অবশ্যই ভালো ফলাফল পাওয়া যাবে। আমরা এই কনটেন্ট থেকে জানতে পারবো একটি সুন্দর রুটির লেখার নিয়ম।

    Reply
  502. একজন শিক্ষার্থীর জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম। রুটিন মাফিক লেখাপড়া করলে একজন শিক্ষার্থী সহজেই তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারে। কনটেন্টটি শিক্ষার্থীদের জন্য খুবই সহায়ক।

    Reply
  503. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন। ধন্যবাদ লেখককে অতি গুরুত্বপূর্ণ একটি টপিক ধরে লেখার জন্য।

    Reply
  504. মাশাআল্লাহ্ খুবই উপকারী ও প্রয়োজনীয় কনটেন্ট। পড়াশুনায় সফলতার জন্য একজন শিখর্থীর একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজনীয়। কন্টেনটি শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

    Reply
  505. অনেক ভালো লিখনী।
    একটা ভালো রুটিন শুধু দুনিয়াবি রেজাল্টই নয় বরং আখিরাতের রেজাল্ট ভালো করতেও অনেক উপকৃত করে।
    কজেই রুটিনের সর্বপ্রথম কাজ হওয়া উচিত ইবাদাত। একজন মুসলিম শিক্ষার্থী তার রবের সন্তুষ্টির জন্য প্রতিদিন পাঁচ ওয়াক্ত সলাত যথাসময়ে আদায় করবে।

    Reply
  506. জীবনের প্রতিটি কাজে রুটিন মেনে চললে একদিকে যেমন জীবন সহজ হয়, অন্যদিকে অল্প পরিশ্রমে অনেক বেশি কাজ করা যায়। ঠিক তেমনি ভাবে পড়াশোনার ক্ষেত্রেও রুটিন মেনটেইন করলে অবশ্যই ভালো রেজাল্ট করা যায়। রুটিন এমন একটি জিনিস যা জীবনকে শৃঙ্খলার মধ্যে নিয়ে আসে এবং কাজকে সহজ করে। এই কনটেন্টে রুটিন মেনে পড়াশোনা করার উপায় এবং গুরুত্ব সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  507. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। রুটিন মাফিক পড়ালেখা করলে পরীক্ষায় ভালো রেজাল্ট করা খুবই সহজ। লেখক এ কন্টেন্টের মধ্যে সুন্দর করে বুজিয়েছেছেন ইহকাল পরকাল সব কিছু মিলিয়ে কিভাবে শিক্ষা নিতে হয় তাই লেখককে অসংখ্য ধন্যবাদ এরকম কন্টেন্ট দেওয়ার জন্য অনেক শিক্ষার্থী বিষয়টা পড়ে উপকৃত হবে।

    Reply
  508. জীবনে সফলতা অর্জনের জন্য রুটিন থাকা আবশ্যক।এই কনটেন্টে লেখক রুটিনের যাবতীয় সকল বিষয় ফুটিয়ে তুলেছেন।রুটিনের মাধ্যমে পড়াশুনা করলে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব।ধন্যবাদ এতো সুন্দর একটি কনটেন্ট উপহার দেওয়ার জন্য।

    Reply
  509. অত্যন্ত সুন্দর এবং উপকারী একটি কন্টেন্ট মাশাআল্লাহ।একজন শিক্ষার্থীর জীবনে সফলতার স্বর্ণ শিখরে আরোহন করতে হলে সময়জ্ঞান, নিয়মানুবর্তিতা, শৃঙ্খলা শেখা ও সময়ের গুরুত্ব বোঝার জন্য, শিক্ষা জীবনের শুরু থেকেই পড়ার রুটিন অনেক জরুরী। এই গুরুত্বপূর্ণ কনটেন্ট টি শেয়ার করার জন্য লেখক কে আন্তরিক ধন্যবাদ।

    Reply
  510. আমাদের জীবনের একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ হলো পড়াশোনা।জীবনে প্রতিটি কাজের ক্ষেত্রে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন।পড়াশোনা হোক বা অন্য কোনো কাজ, একটি নির্দিষ্ট রুটিন অনুযায়ী কাজ করলে কাজটি অনেক সহজ হয় এবং কাজটিতে সফল হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। উপরোক্ত কনটেন্টি খুবই গুরুত্বপূর্ণ পড়া রুটিন সঠিকভাবে তৈরি করার জন্য। এই কনটিন টি ভালোভাবে অনুসরণ করলে পড়ালেখায় সাফল্য অর্জন করা যাবে।

    Reply
  511. শিক্ষাজীবনে রুটিন মাফিক চলার গুরুত্ব অপরিসীম। বিশেষ করে পড়াশোনার ক্ষেত্রে। রুটিন মেইনটেইন করে পড়লে অল্প সময়ে কৌশলে অনেক পড়া সম্পন্ন করা সম্ভব। এই আর্টিকেলটি অনুযায়ী প্রত্যেক শিক্ষার্থীর উচিত নিয়মগুলো মেনে চলা।

    Reply
  512. জীবন সফল হতে হলে সময়কে মুল্য দিতে হবে অর্থাৎ সময় এর কাজ সময় মত করতে হবে। আপনি যদি একজন সফল ছাত্র হিসেবে নিজেকে গড়ে তুলতে চান তাহলে রুটিন অনুযায়ী আপনাকে পড়াশোনা করতে হবে, রুটিন অনুযায়ী পড়াশোনা না করে আপনি কখনোই সফল হতে পারবেন না তাই সময় কে গুরুত্ব দিয়ে রুটিন মত পড়াশোনা করা আমাদের সকলের জন্য গুরুত্বপূর্ণ।

    Reply
  513. মাশাল্লাহ খুব সুন্দর ও প্রয়োজনীয় একটি কন্টেন্ট। জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়াও ভালো করতে হলে একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন। সেটি কিভাবে তৈরি করলে ,কি উপাই অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব হবে তাই এই আর্টিকেলে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।লেখক কে ধন্যবাদ কত সুন্দর একটি কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  514. আসসালামু আলাইকুম
    মাশাআল্লাহ সুন্দর একটি কনটেন্ট। প্রত্যেক শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এই কনটেন্ট। ছাত্র ছাত্রীদের জন্য ডেইলি রুটিনের বিকল্প নেই। জীবনে সফলতা অর্জন করতে হলে প্রতিদিনের রুটিন অনুযায়ী কাজ করতে হবে।তাই এই কনটেন্টটিতে একটি সুন্দর নিয়ম মাফিক রুটিন তৈরি করে দেওয়া হয়েছে। শিক্ষার্থীর শিক্ষাজীবন এবং ইসলামি জীবনকে সহজ করবে। “ইনশাআল্লাহ “

    Reply
  515. কনটেন্ট টি খুবই গুরুত্বপূর্ণ। আশাকরি সকল ছাত্র ছাত্রী উপকৃত হবে। লেখককে ধন্যবাদ গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার জন্য

    Reply
  516. ভালো শিক্ষার্থী হতে হলে আর ভালো রেজাল্ট করতে চাইলে পড়াশোনার কোনো বিকল্প নেই। যেসব শিক্ষার্থী ভালো রেজাল্ট করে তারা একটি রুটিন মেনে তাদের দৈনন্দিন কাজগুলো সম্পন্ন করে। এজন্য প্রত্যেকের আলাদা আলাদা শিফট অনুযায়ী রুটিন তৈরি করতে হয়। রুটিন মেনে পড়াশোনা করলে সময়ের সঠিক ব্যবহার করা যায়, সময় অপচয় রোধ হয়, কোন বিষয়ে দূর্বল থাকলে তা পুষিয়ে নেওয়া যায়। পাশাপাশি নামাজ পড়ার পর্যাপ্ত সময় সুযোগ থাকে। কুরআন হাদিসের অধ্যয়ন করার সময় পাওয়া যায়।
    এই কন্টেন্টে লেখক একজন শিক্ষার্থীর পড়ার রুটিন কীভাবে তৈরি করবে, তা অত্যন্ত সুন্দরভাবে ব্যাখ্যা করেছেন। যা মেনে চললে একজন শিক্ষার্থীর জীবনে সময়ের অপচয় কমে যাবে আর ভালো রেজাল্ট করা সহজ হবে ইনশাআল্লাহ

    Reply
  517. ভালো শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে রুটিন মাফিক পড়াশোনা করা আবশ্যক। এতে সময় অপচয় কম হয় এবং ভালো রেজাল্ট অর্জন করা সহজ হয়ে যায়। প্রত্যেক শিক্ষার্থীর উচিত তাদের নিজ নিজ পড়াশোনা ও দৈনন্দিন কাজের একটি আদর্শ রুটিন তৈরি করা।এই কন্টেন্টটিতে শিক্ষার্থীদের জন্য একটি চমৎকার রুটিন তৈরি করে দেওয়া হয়েছে যা তাদের সফলতার ক্ষেত্রে সহায়ক ভুমিকা পালন করবে।

    Reply
  518. ছাত্র ছাত্রীদের জন্য ডেইলি রুটিনের বিকল্প নেই।ভালো হোক বা খারাপ সব ছাত্র ও ছাত্র-ছাত্রী ডেইলি রুটিন থাকা দরকার। রুটিন মাফিক কাজ করলে সময়ের কাজ সময়ে করা সম্ভব।পাশাপাশি নামাজ পড়ার পর্যাপ্ত সময় সুযোগ থাকে। কুরআন হাদিসের অধ্যয়ন করার সময় পাওয়া যায়। এই কন্টেন্টটিতে লেখক পড়ার রুটিন তৈরি করার সকল নিয়ম চমৎকারভাবে বর্ণনা করেছেন,যা শিক্ষার্থীদের জন্য খুবই সহায়ক হবে।

    Reply
  519. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন । এবং লেখাপড়ায় ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। কনটেন্টটিতে কিভাবে রুটিন করে পড়াশুনা করতে হবে এবং কিকি অভ্যাস বর্জন করতে হবে তা ভালোভাবে আলোচনা করা হয়েছে। এটি আমার জন্য দরকারী ছিল। অন্যবাদ লেখেককে।

    Reply
  520. মাশাআল্লাহ খুব সুন্দর একটি কন্টেন্ট পড়ার সুযোগ পেলাম।ভালো শিক্ষার্থী হতে হলে এবং পরীক্ষায় ভালো করতে হলে প্রত্যেক ছাত্রছাত্রীর ডেইলি রুটিন থাকা আবশ্যক। এই কন্টেন্টটি প্রতিটি শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ।
    ধন্যবাদ লেখককে এতো সুন্দর একটি কন্টেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  521. ছাত্র জীবন থেকেই আমাদের চেষ্টা সফল হবার। জিবনে সফলতা পেতে ডিসিপ্লিন লাইফ অত্যাবশকীয়। আর জিবনে ডিসিপ্লিন চলতে হলে অবশ্যই একটি রুটিন অনুযায়ী চলতে হয়। তাহলে ছাত্র জীবনসহ কর্মজীবন এবং ব্যক্তিজীবনেও সুখি ও সফল হওয়া যায়।

    Reply
  522. জীবনে কোন কাজে সফলতা পেতে গেলে রুটিন মাপিক চলার প্রয়োজনীয়তা অপরিহার্য, যেমন কোন ছাত্র যদি রুটিন মাপিক পড়া লেখা করে সে ও জীবনে ভালো রেজাল্ট করবে এটাই সত্যি। তাই সবাই এই কনটেন্ট টি পড়বেন ভালো ফলাফল পাবেন ইনশাআল্লাহ।

    Reply
  523. সফলতা অর্জনের জন্য একজন শিক্ষার্থীকে অবশ্যই রুটিন অনুযায়ী সব কাজ করতে হয়।পড়ার রুটিন বানানোর নিয়মগুলি বিশেষভাবে গুরুত্বপূর্ণ যা ভাল শিক্ষার্থী হওয়ার জন্য এবং পরীক্ষায় ভালো ফলাফল পেতে সাহায্য করে। গবেষণার মতে, যারা প্রথম শ্রেণীতে বা পরীক্ষায় ভালো ফলাফল পেয়েছেন, তারা সম্প্রতি লেখাপড়া করতে অবশ্যই নিয়মিত। তাদের অধিকাংশ একটি রুটিন অনুসারে লেখাপড়া করে থাকেন, যা তাদের সময় ব্যবহার এবং পড়ার কার্যক্রমকে সঠিকভাবে সংগঠিত করে। এটা তাদের শিক্ষার সাফল্যের একটি মৌলিক পাতা।
    রুটিন তৈরি করার ফলে শিক্ষার্থীরা পড়াশোনায় মনোযোগী হতে সাহায্য পান। তারা সময়ের কাজ সময়ে সম্পন্ন করতে শিখতে পারেন এবং নিয়মানুবর্তিতা এবং শৃঙ্খলা শিখতে পারেন। এটি তাদেরকে পরীক্ষায় ভালো ফলাফল পেতে সাহায্য করে এবং সময় ও জ্ঞান নিয়ে শিক্ষা দেয়। রুটিনে সকল বিষয় ও পড়ার সময় উল্লেখ থাকার কারণে তারা সমানভাবে সব বিষয়ে পড়তে পারেন, যা তাদের দুর্বলতা দূর করে।
    উপরোক্ত কনটেন্টটি প্রতিটি শিক্ষার্থীর জন্য অনেক গুরুত্বপূর্ণ। লেখক কে অনেক ধন্যবাদ খুব প্রয়োজনীয় কন্টেন্ট আমাদের মাঝে উপস্থাপনের জন্য।

    Reply
  524. আমার নিজেরই ৩০ জুন এইচএসসি পরীক্ষা। এইটা কার্যকর হবে আমার জন্য। এছাড়াও জীবনে সফল হতে গেলে নিয়মমাফিক চলা দরকার। নিয়মমাফিক কোনো কিছুই সফলতা অর্জন করতে পারে না। এর মধ্যে অন্যতম হচ্ছে পড়াশোনা।আর সুষ্ঠুভাবে পড়াশোনা করতে হলে পড়ার রুটিন এর প্রয়োজন অপরিহার্য। একটা রুটিনই পারে সব কাজের সফলতা আনতে। শুধু পড়াশোনা না, দৈনন্দিন জীবনে যেকোনো কাজের ক্ষেত্রেই রুটিন দরকার।

    Reply
  525. পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। প্রতিদিনের কাজ এবং অবসর সময় বিবেচনা করে পড়াশোনার জন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করা উচিত।রুটিনের মধ্যে অবশ্যই ধর্মীয় চর্চা , ব্যায়াম, খেলাধুলার সময় উল্লেখ থাকতে হবে। যে বিষয়গুলো পড়তে হবে সেগুলোর গুরুত্ব অনুযায়ী সময় ভাগ করে নিতে হবে। কঠিন বিষয়গুলোতে বেশি সময় এবং সহজ বিষয়গুলোতে তুলনামূলকভাবে কম সময় দিতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে । হারাম কাজ থেকে দূরে থাকতে হবে । তাহলে একজন শিক্ষার্থী ভাল রেজাল্ট করতে পারবে ঈনশাআল্লাহ।

    Reply
  526. সফলতা অর্জনের জন্য,একটি নির্দিষ্ট রুটিন ও ওনির্দিষ্ট অভ্যাস প্রয়োজন।এই অভ্যাস এবং রুটিনগুলি একজন শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে এবং তাকে আরও সফল করে তোলে। ধন্যবাদ লেখককে এই উপকারী কনটেন্টের জন্য।এই কনটেন্ট টা অনেক শিক্ষার্থীর কাজে আসবে আশা করছি।

    Reply
  527. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা

    Reply
  528. একজন ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই।আর সেই লেখাপড়া যদি হয় রুটিন মাফিক তাহলে আরো ভালো হয়। ভালো ছাত্র/ ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। এই কন্টেন্ট এর মাধ্যমে নামাজ, কোরআন, আল্লাহর ইবাদত, এবং লেখাপড়া সবকিছুর জন্য সঠিক রুটিন সুন্দর করে চার্ট আকারে উপস্থাপন করা হয়েছে। গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরা হয়েছে যেমন পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে একজন শিক্ষার্থীকে কোন কোন কাজগুলো অবশ্যই বর্জন করতে হবে খুবই প্রয়োজনীয় একটি কন্টেন্ট।

    Reply
  529. একজন ভালো শিক্ষার্থী হতে হলে অবশ্যই নিয়মিত পড়াশোনা করতে হবে।এর জিন্য প্রয়োজন একটা রেগুলার রুটিন।এই রুটিন একজন শিক্ষার্থীকে সাফল্য অর্জনে সহায়তা করে। রুটিন মাফিক পড়ালেখা করলে অবশ্যই ভালো ফলাফল অর্জন করা সম্ভব। লেখককে অনেক ধন্যবাদ বিষয়টি এত সুন্দর করে তুলে ধরার জন্য।

    Reply
  530. যারা পরীক্ষায় ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। তাদের অধিকাংশই রুটিন অনুযায়ী লেখাপড়া করে থাকে ।যেকোন ক্ষেত্রে ভালো ফলাফল পাওয়ার জন্য রুটিন মেনে চলাটা অপরিসীম।এই কন্টেন্টটিতে কিভাবে খুব সুন্দর ভাবে রুটিন বানিয়ে পড়াশোনা করে অনেক ভাল রেজাল্ট করা যায় সেই সম্পর্কে আলোচনা করা হয়েছে যা যেকোন ছাত্র ছাত্রী জেনে খুবই উপকৃত হবে।

    Reply
  531. ছোটবেলায় সবসময় রুটিন অনুযায়ী পড়াশুনা করার চেষ্টা করতাম, এতে অনেক সময় বাঁচে, কনটেন্টটি সব ছাত্র ছাত্রীদের কাজে লাগবে।

    Reply
  532. ভালো ভাবে লেখা পড়া করার জন্য এবং ভালো রেজাল্ট করার জন্য রুটিনের গুরুত্ব অপরিসীম। রুটির অনুযায়ী লেখা পড়া করলে ভালো রেজাল্ট করা সম্ভব। প্রত্যেক শিক্ষার্থীর উচিত রুটির অনুযায়ী লেখা পড়া করা। কন্টেন্টটিতে খুব সুন্দর ভাবে রুটিন বানানোর নিয়ম লেখা রয়েছে এগুলো পড়ে এই নিয়ম অনুযায়ী রুটিন তৈরি করে লেখা পড়া করলে ভালো রেজাল্ট করা সম্ভব। শিক্ষার্থীদের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট।

    Reply
  533. মা শা আল্লাহ। এরকম গুরুত্বপূর্ণ বিষয় এতো সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই লেখককে।কেননা প্রত্যেক শিক্ষার্থীর উচিত রুটিনমাফিক জীবন পরিচালনা করা।সেক্ষেত্রে এই কন্টেন্ট টি বিশেষভাবে সহায়তায় করবে ইন শা আল্লাহ।

    Reply
  534. মা শা আল্লাহ। খুব গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল। একজন জাতিকে সুন্দর করে গড়ে তুলার জন্য এই আর্টিকেলটিল গুরুত্ব অনেক। প্ৰত্যেক মানুষ রুটিন হিসেব করে পড়াশোনা করলে ওই মানুষ ভালো রেজাল্ট অবশ্যই করবে এবং সময় এর গুরুত্ব ও বুজবে। তাই আমাদের প্ৰত্যেককেই রুটিন হিসেবে চলা খুবই দরকার।

    Reply
  535. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। এই লেখাটি তে আমরা পড়ার রুটিন বানানোর নিয়ম সম্পর্কে জেনে নেওয়ার চেষ্টা করি।

    Reply
  536. সাফল্য অর্জনের জন্য একজন শিক্ষার্থীর মধ্যে কিছু নির্দিষ্ট অভ্যাস এবং রুটিন থাকা প্রয়োজন। এই অভ্যাস এবং রুটিনগুলি একজন শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে এবং যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।

    Reply
    • আসসালামু আলাইকুম জীবনে উন্নতি করার জন্য ভালো লেখাপড়া করার জন্য ভালোভাবে জীবন ধারণ করার জন্য রুটিন অপরিহার্য একটা জিনিস যত সুন্দর রুটিন হবে তার জীবন ধারন জীবন ব্যবস্থা তত সুন্দর হবে এ জন্য প্রত্যেকটা মানুষের চলার জন্য একটা সুন্দর রুটিন থাকা উচিত লেখক এখানে খুব সুন্দর ভাবে রুটিনটা উপস্থাপন করেছে অসংখ্য ধন্যবাদ লেখক কে

      Reply
  537. প্রথমেই ধন্যবাদ জানাই লেখককে এত সুন্দর একটি কন্টেন্ট লেখার জন্য। প্রত্যেক শিক্ষার্থীর জন্যই রুটিন খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। শিক্ষা জীবনে রুটিনের গুরুত্বপূর্ণ অপরিসীম। ভালো করে পড়াশোনা করার জন্য রুটিন খুব গুরুত্বপূর্ণ একটি জিনিস। এই কন্টেন্ট টি পড়ে ছাত্র ছাত্রীরা খুব সুন্দর ভাবে রুটিন তৈরি করতে পারবে এবং শিক্ষা জীবনে রুটিনের গুরুত্ব বুঝতে পারবেন। রুটিনের সাহায্যে খুব ভালো ভাবে পড়াশোনা করতে পারবে। আশা করি কন্টেন্ট টি পড়ে সবাই উপকৃত হবেন।

    Reply
  538. জীবনে ভালো ছাত্র হতে চাইলে ভালো রেজাল্ট করতে চাইলে লেখা পড়ার কোন বিকল্প নেই।গবেষণা করেও সেটাই দেখা গেছে যারা অনেক পড়াশোনা করে রুটিন মাফিক ভাবে লেখাপড়া করে তাঁরাই খুব ভালো রেজাল্ট করতে পারে। জীবনে ভালো কিছু করতে চাইলে লেখাপড়া করতেই হবে এবং সবার উচিত একটি সুন্দর রুটিন বানিয়ে সেই রুটিন মাফিক ভাবে চলা পড়াশোনা করা। এই কন্টেন্টটির মধ্যে খুব সুন্দর সাবলীল ভাবে একটি রুটিন করে দিয়েছে যেটা সকল ছাত্র ছাত্রীদের অনেক কাজে আসবে। এই রকম অসাধারণ একটি কন্টেন্ট লিখার জন্য লেখককে অনেক অনেক ধন্যবাদ।

    Reply
  539. একজন ভালো ছাত্র বা ছাত্রী পড়াশোনার জন্য রুটিন বানিয়ে রাখে।কিন্তু আবার অনেকে রুটিন সঠিকভাবে কিভাবে বানাবে এবং কোন কোন সময় পড়বে তা জানে না তাদের জন্য এই আর্টিকেলটি খুবই উপকারী হবে

    Reply
  540. আমরা যারা শিক্ষার্থী, আমাদের জীবনের একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ হল পড়াশোনা। আমাদের ভবিষ্যৎ নির্ধারণে পড়াশোনার বিরাট ভূমিকা রয়েছে। যদি আমরা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে চায় এবং যেকোন বিষয় সম্পর্কে ভালোভাবে বুঝতে চায় এবং সঠিক বিষয় এর জন্য সঠিক সময় দিতে চায়, তাহলে আমাকেও পড়ার রুটিন বানাতে হবে।
    কিন্তু অনেক ব্যক্তি জানেন না কিভাবে পড়ার রুটিন বানাতে হয় এবং পড়ার রুটিন বানিয়ে পড়াশোনা করার উপকারিতা গুলি কি কি। এই জন্য সেই সমস্ত স্টুডেন্ট এর উদ্দেশ্যে আজকের এই আর্টিকেল থেকে আমরা পড়ার রুটিন বানানোর নিয়ম সম্পর্কে আলোচনা করব।
    তাই যদি আপনিও পড়ার রুটিন তৈরি করতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে একবার পড়ে নিন।

    Reply
  541. কোন কাজ নির্ধারিত সময়ে শেষ করার নামেই রুটিন। বাস্তব জীবনে রুটিনের গুরুত্ব অপরিসীম। একজন শিক্ষার্থী রুটিন অনুযায়ী লেখাপড়া করলে তার সাফল্য অনিবার্য।রুটিন আমাদেরকে শিখায় নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা।ব্যক্তি বিশেষে মানুষের জীবনে রুটিনের তারতম্য থাকলেও ছাত্র-ছাত্রীদের ভালো ফলাফল ও জীবন গঠনের জন্য রুটিনের কোন বিকল্প নেই।

    Reply
  542. পড়ার রুটিন বানানো একজন শিক্ষার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি শিক্ষার্থীকে নিয়মানুবর্তিতা শেখায় এবং সময়ের সঠিক ব্যবহার নিশ্চিত করে। রুটিন অনুসারে পড়লে প্রতিটি বিষয় সমানভাবে অধ্যয়ন করা হয়, ফলে দুর্বলতা দূর হয় এবং পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব হয়। শিক্ষার্থীদের মোবাইল, ফেসবুক, ভিডিও গেমস এবং অন্যান্য বিভ্রান্তি থেকে দূরে থাকা উচিত।

    Reply
  543. এই কনটেন্টটা পড়ে অনেক উপকার পেলাম। রুটিন করে পড়লে অল্প সময়ে অনেক বেশি পড়া যায়। একটা শিক্ষার্থীর সে হোক স্কুল কলেজ বা ইউনিভার্সিটি তার জীবনে ভালো কিছু অর্জন করার জন্য রুটিন তৈরি থাকা দরকার একটা রুটিন দরকার। রুটিন করে পড়লে নিয়মমাফিক অনেক এগিয়ে থাকা যায় পড়াশোনায়। রুটিন করে পড়াশোনা করার অভ্যাস সবার মধ্যে থাকা দরকার। রুটিন করে পড়লে একটা শিক্ষার্থীর জন্য বুঝতে খুব সহজ হয়ে উঠে যে, কখন কোন সাবজেক্ট পড়তে হবে, কখন কি করলে সিস্টেমেটিক্যালি পড়াশোনায় এগিয়ে যেতে হবে। এমন উপকারী কনটেন্টের আমাদের জীবনে অনেক প্রয়োজন।

    Reply
  544. শিক্ষার্থীদের জন্য উপকারী একটি কনটেন্ট। জীবনে সফল হতে হলে রুটিন মেনে চলা জরুরি।

    Reply
  545. জীবনের যেকোন কাজ রুটিরমাফিক করলে সফলতা অর্জন করা সম্ভব। পড়াশোনা যদি রুটিন অনুসারে করা হয় তাহলে একজন শিক্ষার্থী ভালো রেজাল্ট করবে পাশাপাশি তার যাএা সহজ ও সফল হবে।রুটিনের মধ্যে আমাদের খাওয়া-দাওয়া, নামাজ, কোরআন পড়া শারীরিক ব্যায়াম এবং দৈনন্দিন জীবনের সকল কাজ অন্তর্ভুক্ত থাকবে তাহলে আমরা আমাদের দৈনন্দিন কাজের পাশাপাশি সুন্দরভাবে আমাদের পড়ালেখা সম্পূর্ণ করতে পারবো এবং আমাদের সকল কাজ সহজ এবং সুন্দর হয়ে উঠবে।

    Reply
  546. কথায় বলে, ‘মানুষ অভ্যাসের দাস।’ দিনের শুরুটা যদি হয় নিজের রবের প্রতি কৃতজ্ঞতা স্বীকার, ইবাদত এবং সাহায্য প্রার্থনা দিয়ে তাহলে বারাকায় পরিপূর্ণ হবে মানুষের জীবন। এত সূচারু ও পরিকল্পিত দৈনন্দিন রুটিন ফলো করলে নিঃসন্দেহে জীবনের প্রতিটি স্টেপে পরিবর্তন আসবে। লেখকের প্রতি কৃতজ্ঞতা এতো সুচিন্তিত একটি আর্টিকেল উপহার দেয়ার জন্য।

    Reply
  547. অনেক ছাত্র ছাত্রীরাই রুটিন ছাড়া পড়াশোনা করে ফলশ্রুতিতে তাদের ফলাফল আশানুরূপ হয় না। এই কন্টেন্টটি ফলো করে দৈনিক পড়াশোনার রুটিন তৈরি করলে ইনশাআল্লাহ সফলতা আসবেই।

    Reply
  548. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।

    Reply
  549. অনেকেই রুটিন অনুযায়ী পড়াশোনা করে না,যার ফলে পড়াশোনায় পিছিয়ে যায়।রুটিনমাফিক পড়াশোনা করলে পড়ায় আগ্ৰগামি হওয়া যায়। আশানুরূপ ফল পাওয়া যায়। তাই প্রত্যেক শিক্ষার্থীর উচিত রুটিন অনুযায়ী পড়াশোনা করা।আর যারা রুটিন তৈরি করার নিয়ম না যানেন তারা এই কন্টেন্টটির মাধ্যমে তা যেনে নিন।

    Reply
  550. এই আর্টিকেলটি পড়তে আমার খুব ভালো লেগেছে। এতে ছাত্রদের জন্য একটি সুন্দর এবং কার্যকর পড়ার রুটিন তৈরির নিয়ম সম্পর্কে বিশদভাবে ব্যাখ্যা করা হয়েছে। নিয়মিত পড়াশোনা এবং সময় ব্যবস্থাপনা কতটা গুরুত্বপূর্ণ, তা এখানে ভালোভাবে তুলে ধরা হয়েছে। প্রতিটি বিষয় আলাদাভাবে উল্লেখ করে বিস্তারিত বর্ণনা করা হয়েছে, যা শিক্ষার্থীদের জন্য খুবই সহায়ক হবে। আমি অন্যদেরও এই আর্টিকেলটি পড়ার পরামর্শ দেব, কারণ এটি ছাত্রদের লেখাপড়ায় মনোযোগী হতে এবং ভালো রেজাল্ট করতে সহায়তা করবে।

    Reply
  551. অনেকেই রুটিন অনুযায়ী পড়াশোনা করে না, যার ফলে পড়াশোনায় পিছিয়ে যায়। রুটিনমাফিক পড়াশোনা করলে পড়ায় আগ্ৰগামি হওয়া যায়। এবং পড়াশোনায় আশানুরূপ ফল পাওয়া যায়। তাই প্রত্যেক শিক্ষার্থীর উচিত রুটিন অনুযায়ী পড়াশোনা করা। যারা রুটিন তৈরি করার নিয়ম না যানেন তারা এই কন্টেন্টটির মাধ্যমে তা যেনে নিন।

    Reply
  552. রুটিন মাফিক জীবন মানুষের সফলতা নিয়ে আসে। লেখককে অসংখ্য ধন্যবাদ, এত সুন্দর একটি কন্টেন্ট লেখার জন্য। একজন শিক্ষার্থী তার শিক্ষা জীবনে ভবিষ্যৎ গড়ে তোলে। ভবিষ্যতে সে কি করবে। একজন শিক্ষার্থী রুটিনমাফিক জীবন চালালে সে অবশ্যই সফল হবেই। সেক্ষেত্রে লেখাটি শিক্ষার্থীদের খুবই উপকারে আসবে। আমিও খুব উপকৃত হলাম। এরকম উপকারী লেখা আরো চাই।

    Reply
  553. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়। ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। কিন্তু পড়ার রুটিন বানানোর নিয়ম আমরা অনেকেই জানি না। কিভাবে রুটিন তৈরি করে ভালো রেজাল্ট করা যাবে তা এই কনটেন্ট টিতে বর্ণিত হয়েছে।

    Reply
  554. একজন আদর্শ শিক্ষার্থীর জন্য এই লিখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই পড়াশুনায় সফল হতে
    হলে অবশ্যই এই কথাগুলো ফলো করা উচিৎ।

    Reply
  555. ছাত্রজীবনে পড়াশোনার জন্য রুটিন মেনে চলা কতটা গুরুত্বপূর্ণ তা আমরা সবাই জানি।কিন্তু দৈনন্দিন জীবনেও এমন একটা দুনিয়া ও আখিরাত উভয় দিক বিবেচনা করে রুটিন তৈরি করে চলা সকল মানুষের উচিত। লেখককে ধন্যবাদ এতো সুন্দর করে একটি বাস্তবমুখী রুটিন তৈরি করার কৌশল শিখিয়ে দেওয়ার জন্য।

    Reply
  556. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। এই কন্টেন্টে পড়ার রুটিন বানানোর নিয়ম সম্পর্কে জানা যাবে।

    Reply
  557. শিক্ষার্থীদের ভালো রেজাল্ট করার প্রথম ও অন্যতম উপায় হলো রুটিন অনুযায়ী প্রতিদিনের কাজ ও পড়াশোনা করা। বর্তমান তরুণ শিক্ষার্থীদের জন্য এই কন্টেন্টটি খুব কাজে আসতে পারে, যদি রুটিনের প্রয়োজনীয়তা বুঝে তারা তা মেনে চলতে পারে।

    Reply
  558. এক জন ভাল ছাত্রের জন্য রুটিন মাফিক পড়া শুনা করা খুবই গুরুত্ব পূর্ণ । লেখক এই কন্টেন্টটিতে এক জন ছাত্র পড়া শুনা বা এর বাইরে কিভাবে জীবন যাপন করলে সফল হতে পারে তা সুন্দর ভাবে তুলে ধরেছেন ।

    Reply
    • শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী কন্টেন্ট। সঠিকভাবে সময় ব্যবস্থাপনা এবং পরিকল্পনা করে পড়াশোনা করলে শিক্ষার্থীরা তাদের লক্ষ্য পূরণে আরও দক্ষ হয়ে উঠতে পারবে।

      Reply
  559. আলহামদুলিল্লাহ অনেক উপকারী একটি কনটেন্ট। আসলে মানুষের জীবনে প্রত্যেক ক্ষেএেই একটি রুটিনের প্রয়োজন হয়। যা এই কন্টেনটটির মাধ্যমে জানা যায়।

    Reply
  560. একটি রুটিন দ্বারা সময়ের কাজ সময়ে করে কাঙ্খিত ফল লাভ করা যায়। অনেকেই রুটিন অনুযায়ী পড়াশোনা করে না,যার ফলে পড়াশোনায় পিছিয়ে যায়।রুটিনমাফিক পড়াশোনা করলে পড়ায় আগ্ৰগামি হওয়া যায়। আশানুরূপ ফল পাওয়া যায়। তাই প্রত্যেক শিক্ষার্থীর উচিত রুটিন অনুযায়ী পড়াশোনা করা।

    Reply
  561. আমি সর্ব প্রথমই লেখককে ধন্যবাদ জানাই এইজন্যে ওনার চিন্তা ভাবনা খুবই মহৎ। উনি যে কনটেন্টটি তৈরি করেছেন তা অনুসরণ করলে প্রত্যেকই সময়ের কাজ সময় মত করতে পারবে।এখানে রুটিনের কথা উল্লেখ করেছেন, রুটিন শুধু ছাত্র/ ছাত্রী জন্যই না আমাদের সকলের জন্যই খুব গুরুত্বপূর্ণ। তাই আসুন আমরা সবাই রুটিন মেনে চলি,জীবনে সফলতা অর্জন করি ।

    Reply
  562. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিম।

    Reply
  563. যেকোন পরিক্ষায় ভাল ফলাফল করতে হলে সঠিক নিয়মে পরাশোনা করতে হয়। প্রত্যেকটি মানুষের পড়ার ধরন আলাদা একেকজন একেক ভাবে পড়তে পছন্দ করে। রুটিন অনুযায়ী গুছিয়ে পড়াশোনা করলে জীবনে সফল হওয়া যায়।রুটিন প্রত্যেকটি শিক্ষার্থীর জন্য অনেক গুরুত্বপূর্ণ।

    Reply
  564. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই।ভাল ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। লেখককে ধন্যবাদ এতো সুন্দর করে একটি বাস্তবমুখী রুটিন তৈরি করার কৌশল শিখিয়ে দেওয়ার জন্য।

    Reply
  565. যে কোন কাজে সফলতা অর্জন করতে হলে তার ধরাবাহিকতা রক্ষা করা প্রয়োজন।ঠিক তেমনই পড়াশুনার ক্ষেত্রে সফলতার পর্যায়ে পৌছানোর জন্য প্রয়োজন সুন্দর একটা রুটিন। লেখকের কন্টেন্ট টি ছাত্র-ছাত্রীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  566. যে কোন কাজে সফলতা অর্জন করতে হলে তার ধরাবাহিকতা রক্ষা করা প্রয়োজন।ঠিক তেমনই পড়াশুনার ক্ষেত্রে সফলতার পর্যায়ে পৌছানোর জন্য প্রয়োজন সুন্দর একটা রুটিন। লেখকের কন্টেন্ট টি ছাত্র-ছাত্রীদের জন্য খুবই উপকারে আসবে বলে আমি মনে করি।

    Reply
  567. সময়ের কাজ সময়ে সম্পন্ন করার জন্য,পড়াশোনা বা যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য,নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শেখার জন্য এবং পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য রুটিন বানিয়ে পড়ার বিকল্প নেই।পড়ার রুটিন বানানোর অভিনব কিছু কৌশল সম্পর্কে বিস্তারিত জানার জন্য এটি একটি চমৎকার কন্টেন্ট।

    Reply
  568. একজন ভালো শিক্ষার্থী হতে বা পরীক্ষায় আশানুরুপ রেজাল্ট পেতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা ভালো রেজাল্ট করে তারা নিয়মিত পড়াশুনা করে, এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করেন।তবে ভালো শিক্ষার্থী হতে হলে অবশ্যই রুটিন এর গুরুত্ব অপরিসীম।পড়ার রুটিন তৈরী করার পাশাপশি ধর্মীয় জ্ঞান নিয়মিত অর্জন করা।তবে ভালো ছাত্র-ছাত্রী হিসেবে কিছু বিষয় ক্ষেয়াল রাখা দরকার,সময় অপচয় না করা,ডিভাইসে আসক্ত না হওয়া,ধূমপান থেকে বিরত থাকা।কন্টেন্টটি খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  569. মাশাআল্লাহ অনেক উপকারি একটি কন্টেন্ট। বিশেষ করে যারা বর্তমানে অধ্যায়নরত অবস্থায় আছেন, তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।ভালো ফলাফলের জন্য পড়ালেখার বিকল্প নেই।তবে,পড়ালেখা যদি রুটিনমাফিক করা হয় তাহলে সহজেই সফলতা অর্জন করা সম্ভব। সকল কাজের‌ই একটা ধারাবাহিকতা থাকা প্রয়োজন।তেমনি পড়ালেখার ক্ষেত্রেও রুটিন অনুসরণ করা উচিত। ক্লাসের পড়ালেখার পাশাপাশি ধর্মীয় শিক্ষার বিষয়টি ও রুটিনে সুন্দর করে সাজানো হয়েছে,এটা সত্যিই লেখকের মহৎ চিন্তা ভাবনার বহিঃপ্রকাশ।আমি নিজেই একজন শিক্ষার্থী,কন্টেন্টিতে এতো সুন্দর নিয়মমাফিক রুটিন পেয়ে আমি অনেক উপকৃত হলাম। আশাকরি অনেকেই উপকৃত হবেন। লেখককে অসংখ্য ধন্যবাদ জানাই এতো সহজ ও সুন্দর করে রুটিন সম্পর্কে ধারণা দেয়ার জন্য।

    Reply
  570. জীবনের প্রতিটি ধাপে একটি গোছালো সময়বিন্যাস প্রয়োজন। পড়াশোনা হলো জীবনের কেরিয়ারের অংশ, তাই এটি হওয়া চাই আরো বেশি পরিপাটি। খুব সুন্দর এবং প্রয়োজনীয় একটি আর্টিকেল, প্রতিটি শিক্ষার্থীর অনেক উপকারে আসবে।

    Reply
  571. আজকে খুব সুন্দর একটি বিষয় সম্পর্কে আমাদের জ্ঞান অর্জন হয়েছে। তবে আমার মতে রুটিন শুধুমাত্র পড়াশোনার ক্ষেত্রেই নয় আমাদের দৈনন্দিন জীবনে রুটিন মাফিক
    চলাটা সাফল্যের একটি অন্যতম উপায় বলা যায়।
    রুটিন আমাদের দৈনন্দিন জীবনকে সুন্দর এবং গোছালো করে তোলে। তাই একটি সুন্দর জীবন যাপনের জন্য রুটিন মাফিক চলা অত্যন্ত প্রয়োজনীয়।

    Reply
  572. এই আর্টিকেলটি একজন শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ হবে। এই রুটিন মেইন করে লেখাপড়া করলে একজন শিক্ষার্থী অবশ্যই সফলতা লাভ করবে।

    Reply
  573. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার পাশাপাশি রুটিন তৈরী করে পড়ার গুরুত্ব ও অপরিসীম।কেননা রুটিন আমাদের দৈনন্দিন জীবনকে সুন্দর এবং গোছালো করে তোলে।গবেষণা করে দেখা গেছে যে- যারা ভালো রেজাল্ট করে তারা নিয়মিত পড়াশুনা করে, এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করেন।রুটিনে সকল বিষয় এবং সেগুলো পড়ার সময় উল্লেখ থাকার কারণে প্রতিটি বিষয়ই সমানভাবে পড়া হয়। যার ফলে কোন বিষয়ে দূর্বলতা থাকলেও তা দূর হয়ে যায়।লেখককে অসংখ্য ধন্যবাদ এতো সহজ ও সুন্দর করে রুটিন সম্পর্কে ধারণা দেয়ার জন্য।

    Reply
  574. একটি পড়ার রুটিন তৈরি করার মাধ্যমে একজন শিক্ষার্থী একটি ধারাবাহিক অভ্যাস গড়ে তুলতে এবং তার পড়ার অভিজ্ঞতা বাড়াতে সাহায্য করতে পারে।এই রুটিন তৈরির পদক্ষেপগুলি অনুসরণ করে, কিভাবে একজন শিক্ষার্থী একটি সামঞ্জস্যপূর্ণ এবং আনন্দদায়ক পড়ার রুটিন তৈরি করতে পারেন যা তার জীবনধারার সাথে খাপ খায় তা আমরা এই আর্টিকেল থেকে জানতে পারি।

    Reply
  575. পড়ালেখায় সফলতা অর্জনের জন্য অবশ্যই একটি রুটিন তৈরি করা প্রয়োজন। এর ফলে যে শুধু শিক্ষার্থীদের ফলাফল ভাল হয় তা নয়, এটি তাদের নিয়মানুবর্তিতা এবং শৃংখলা শেখায়।

    Reply
  576. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।
    এই আর্টিকেলে খুব সুন্দরভাবে নামাজ, কুরআন তিলাওয়াতসহ রুটিন মাফিক পড়ালেখা করার কথা লিখা হয়েছে। আর্টিকেলটি পড়ে খুবই ভালো লাগলো।

    Reply
  577. কথায় বলে, ‘মানুষ অভ্যাসের দাস।’ দিনের শুরুটা যদি হয় নিজের রবের প্রতি কৃতজ্ঞতা স্বীকার, ইবাদত এবং সাহায্য প্রার্থনা দিয়ে তাহলে বারাকায় পরিপূর্ণ হবে মানুষের জীবন। এত সূচারু ও পরিকল্পিত দৈনন্দিন রুটিন ফলো করলে নিঃসন্দেহে জীবনের প্রতিটি স্টেপে পরিবর্তন আসবে।সময়ের কাজ সময়ে সম্পন্ন করার জন্য,পড়াশোনা বা যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য,নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শেখার জন্য এবং পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য রুটিন বানিয়ে পড়ার বিকল্প নেই।পড়ার রুটিন বানানোর অভিনব কিছু কৌশল সম্পর্কে বিস্তারিত জানার জন্য এটি একটি চমৎকার কন্টেন্ট।

    Reply
  578. নিয়মানুবর্তিতা জীবনকে সুন্দর ও সফল করে তোলে । আর এই নিয়মাবর্তিতা অর্জন করার সবচেয়ে কার্যকরী উপায় হচ্ছে রুটিন করে জীবন চালানো ,সে যে কাজ ই হোক না কেন রুটিন বিহীন কাজ মানুষ কে অনেক সময় এলোমেলো পথ চলায় ,তাই রুটিন ই হতে পারে সুন্দর জীবনের চাবিকাঠি। আর এই রুটিন সবচেয়ে বেশি কাজে লাগে পড়ালেখায় , রুটিন মেনে চলে কিভাবে আমরা নিয়মিত লেখাপড়া করে ভালো ফলাফল করতে পারি ,সময় মতো পড়া শেষ করতে পারি এই সব কিছুর বিস্তারিত জানতে উপরের লেখাটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে , তাই প্রথম থেকে শেষ পর্যন্ত লেখাটি ভালো করে পড়লে আমরা পড়ালেখার রুটিন সম্পর্কে বিস্তারিত ধারনা পেতে পারি । ধন্যবাদ লেখককে এত চমৎকার একটি লেখার জন্য।

    Reply
  579. ভালো শিক্ষার্থী হতে হলে পড়াশোনার কোন বিকল্প নেই।তেমনি রুটিন মাফিক পড়ার গুরুত্ব অপরিসীম। আর্টিক্যালিতে সহজ ও সুন্দর করে রুটিন সম্পর্কে ধারণা দেওয়া আছে।

    Reply
  580. রুটিন মাফিক পড়ালেখা করলে অবশ্যই ভালো ফলাফল অর্জন করা সম্ভব। আগেই পরিকল্পনা করে রাখার কারণে সব কাজ সহজ হয়ে যায়। লেখক কে ধন্যবাদ এত সুন্দর পরামর্শ দেওয়ার জন্য।

    Reply
  581. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। ধন্যবাদ লেখককে এমন কন্টেন্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য।

    Reply
  582. পরিকল্পনা করে কোন কাজ করলে সে কাজটি সুন্দর হয় এবং সে কাজে সফলতা পাওয়া যায়। একজন শিক্ষার্থী হিসাবে পড়াশুনা এবং দৈনন্দিন কাজের একটি রুটিন থাকা চায়।রুটিন মাফিক পড়ালেখা করলে অবশ্যই ভালো ফলাফল অর্জন করা সম্ভব।এই আর্টিকেলে নামাজ, কুরআন তিলাওয়াতসহ রুটিন মাফিক পড়ালেখা কিভাবে করা যায় তা খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  583. পরীক্ষা ভালো করতে হলে একজন শিক্ষার্থীকে অবশ্যই নিয়ম মেনে পড়াশোনা করতে হবে।একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু লেখাপড়া করবে, কোন কোন বিষয়ে পড়বে, কখন পড়বে এবং সে তার অন্যান্য কাজগুলো কোন সময়, কিভাবে সম্পন্ন করবে এটা একটা পূর্ণ নির্ধারিত রুটিন অনুযায়ী তাকে করতে হবে আর এজন্য একজন শিক্ষার্থীর কাছে রুটিন খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। তবে একই সঙ্গে তাকে অসৎ সঙ্গ, বাজে অভ্যাস থেকে দূরে থাকতে হবে। রুটিন বিষয়ক খুব সুন্দর একটি আর্টিকেল এটি। বিশেষ করে শিক্ষার্থীরা আর্টিকেলটি ফলো করে তাদের নিজেদের রুটিনটি তৈরি করে নিতে পারে। আর রুটিন অনুযায়ী যদি নিয়মিত পড়াশোনা করে তবে আশা করা যায় তারা অনেক ভালো ফলাফল করবে।

    Reply
  584. একজন ভালো শিক্ষার্থীর বৈশিষ্ট্যই হচ্ছে সে কখন, কতটুকু, কোন সময়, কোন বিষয় পড়াশোনা করবে বা তার অন্যান্য কাজই বা কখন করবে তা একটি পূর্ব নির্ধারিত রুটিন অনুযায়ী করা। আর এজন্য একজন শিক্ষার্থীর কাছে রুটিন খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। তবে একই সঙ্গে তাকে অসৎ সঙ্গ, বাজে অভ্যাস থেকে দূরে থাকতে হবে। রুটিন বিষয়ক খুব সুন্দর একটি আর্টিকেল এটি। বিশেষ করে শিক্ষার্থীরা আর্টিকেলটি ফলো করে তাদের নিজেদের রুটিনটি তৈরি করে নিতে পারে। আর রুটিন অনুযায়ী যদি নিয়মিত পড়াশোনা করে তবে আশা করা যায় তারা অনেক ভালো ফলাফল করবে।

    Reply
  585. কথায় আছে,ছাএ জীবন হলো মধুর জীবন।
    আর তাই এ মধুর জীবন কে মধুময় করতে হলে সময় কে যথাযথ ভাবে কাজে লাগাতে হবে।সময় কে কাজে লাগাতে হলে প্রতিটি সময় কে কাজে লাগাতে হবে।লেখকের এ লেখাটি খুব চমৎকার।

    Reply
  586. নিয়মানুবর্তিতা সৌভাগ্যের চাবিকাঠি। এজন্য নিয়মমাফিক রুটিন অনুযায়ী পড়াশুনা করলে ভবিষ্যতের জন্য যেমন ভালো তেমনি আমাদের পরীক্ষার রেজাল্টও ভালো হয়। তাই আমাদের রুটিন বানিয়ে সেই অনুসারে পড়াশুনা করা উচিত।

    একজন ভালো শিক্ষার্থীর বৈশিষ্ট্যই হচ্ছে সে কখন, কতটুকু, কোন সময়, কোন বিষয় পড়াশোনা করবে বা তার অন্যান্য কাজই বা কখন করবে তা একটি পূর্ব নির্ধারিত রুটিন অনুযায়ী করা। আর এজন্য একজন শিক্ষার্থীর কাছে রুটিন খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। তবে একই সঙ্গে তাকে অসৎ সঙ্গ, বাজে অভ্যাস থেকে দূরে থাকতে হবে। রুটিন বিষয়ক খুব সুন্দর একটি আর্টিকেল এটি। বিশেষ করে শিক্ষার্থীরা আর্টিকেলটি ফলো করে তাদের নিজেদের রুটিনটি তৈরি করে নিতে পারে। আর রুটিন অনুযায়ী যদি নিয়মিত পড়াশোনা করে তবে আশা করা যায় তারা অনেক ভালো ফলাফল করবে।

    লেখকের এ লেখাটি খুব চমৎকার।

    Reply
  587. সাফল্য অর্জনের জন্য একজন শিক্ষার্থীর মধ্যে কিছু নির্দিষ্ট অভ্যাস এবং রুটিন থাকা প্রয়োজন। এই অভ্যাস এবং রুটিনগুলি একজন শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে।রুটিন অনুযায়ী যদি নিয়মিত পড়াশোনা করে তবে আশা করা যায় তারা অনেক ভালো ফলাফল করবে।

    Reply
  588. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়ায় ভালো করতে হলে একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন। সেটি কিভাবে তৈরি করলে ,কি উপাই অবলম্বন করলে সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব হবে তা এই কনটেন্টে সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  589. ভাল শিক্ষার্থীরা পরীক্ষায় ভালো রেজাল্ট করার অন্যতম কারণ হলো পড়াশোনার পাশাপাশি রুটিন মাফিক লেখাপড়া করা। নিজের সুবিধামত সময় অনুযায়ী একটি রুটিন তৈরি করে সেই অনুযায়ী পড়ালেখা করলে এবং এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন শিক্ষার্থী লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে।

    Reply
  590. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর এবং সুশৃঙ্খল রুটিন থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। লেখা-পড়ায় ভালো করতে হলে একটি কার্যকরী রুটিন তৈরি করা প্রয়োজন। সঠিক রুটিন অনুসরণ করে সহজেই ভালো ফলাফল অর্জন করা সম্ভব। ধন্যবাদ লেখককে এমন মূল্যবান কন্টেন্টের জন্য।

    Reply
  591. প্রত্যেকটা শিক্ষার্থীর জন্য কনটেন্টটা খুবই উপকারি। ধন্যবাদ লেখককে।
    রুটিনমাফিক যে শিক্ষার্থীর পড়াশোনা করবে তাঁর সফলতা আসতে বাধ্য। লেখক কনটেন্টটিতে পড়ার রুটিন সম্পর্কে বিভিন্ন গাইডলাইন দিয়েছেন যা শিক্ষার্থীদের কাজে আসবে৷

    Reply
  592. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।মাশাল্লাহ খুব উপকারী একটি কনটেন্ট ।ধন্যবাদ লেখককে এই উপকারী কনটেন্টের জন্য।

    Reply
    • রুটিন অনুযায়ী জীবন পরিচালনা করা প্রতিটি মানুষের জীবনে যেমন গুরুত্ব তেমনি ভালো শিক্ষার্থী হতে হলে রুটিন অনুযায়ী পড়ালেখার বিকল্প নেই। পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে অবশ্যই একজন ছাত্র বা ছাত্রীকে সুন্দর একটি পড়ালেখার রুটিন তৈরি করতে হবে। ধন্যবাদ লেখককে সুন্দর একটি রুটিন তৈরির কনটেন্ট দেওয়ার জন্য। তা শিক্ষার্থীদের ভালো রুটিন তৈরি করার জন্য সহায়তা করবে।

      Reply
  593. শিক্ষার্থীদের জন্য পড়ার রুটিন তৈরি করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সঠিকভাবে সময় ব্যবস্থাপনা এবং পরিকল্পনা করে পড়াশোনা করলে শিক্ষার্থীরা তাদের লক্ষ্য পূরণে আরও দক্ষ হয়ে উঠতে পারে। একটি কার্যকর পড়ার রুটিন শিক্ষার্থীদের পড়াশোনার চাপ কমিয়ে আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে।একটি কার্যকর পড়ার রুটিন পড়াশোনার কার্যক্রম আরও সুশৃঙ্খল এবং ফলপ্রসূ করে তোলে।লেখক কে অসংখ্য ধন্যবাদ মূল্যবান এমন একটি আর্টিকেলের জন্য।
    প্রদত্ত আর্টিকেলে তৈরি করে দেওয়া রুটিন সকলের জন্যই অনেক উপকারী হবে ইনশাআল্লাহ্।

    Reply
  594. ভাল শিক্ষার্থী হতে হলে ও পরীক্ষায় ভালো রেজাল্ট করতে নিয়মিত ও রুটিন মাফিক লেখাপড়া অপরিহার্য। রুটিন তৈরি করে পরিকল্পিতভাবে পড়াশোনা করতে হবে এবং ধুমপান, প্রেম, মোবাইল, ফেসবুক, ইউটিউব, ভিডিও গেম এবং বাজে আড্ডা বর্জন করতে হবে।

    Reply
  595. পর্যাক্রমিক রুর্টিন অনুসরণ করলে প্রতিটা মানুষই উন্নতির চরম শীখরে পৌছাতে পারে ।ছাত্র/ ছাত্রীর ক্ষেত্রে এটি অধিক গুরুত্বপূ্র্ন। তাই ছাত্র/ ছাত্রী কিভাবে রুটিন অনুসরণ করে জীবনে সফল হতে পরে এখানে তাই উল্লেখ করা হয়েছে। যা লেখকের এ লেখাটিতে খুব চমৎকার ভাবে ফুঠে উঠেছে।

    Reply
  596. শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী কন্টেন্ট। সঠিকভাবে সময় ব্যবস্থাপনা এবং পরিকল্পনা করে পড়াশোনা করলে শিক্ষার্থীরা তাদের লক্ষ্য পূরণে আরও দক্ষ হয়ে উঠতে পারবে।

    Reply
  597. পরিকল্পিত একটা রুটিন যেকোনো ছাত্রের জন্য খুবই জরুরি।শিক্ষাগত কিংবা কর্মক্ষেত্রে সফলতার জন্য এটাকে বলা যায় প্রথম ধাপ। আর একটা রুটিনমাপিক পড়াশোনা করলে পরীক্ষার আগে করে হঠাৎ বাড়তি মানসিক চাপ থেকেও বেঁচে থাকা যায়।

    Reply
  598. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। সঠিকভাবে সময় ব্যবস্থাপনা এবং পরিকল্পনা করে পড়াশোনা করলে শিক্ষার্থীরা তাদের লক্ষ্য পূরণে আরও দক্ষ হয়ে উঠতে পারে।লেখক কনটেন্টটিতে পড়ার রুটিন সম্পর্কে বিভিন্ন গাইডলাইন দিয়েছেন যা শিক্ষার্থীদের কাজে আসবে৷

    Reply
  599. পরিকল্পিত একটা রুটিন যেকোনো ছাত্রের জন্য খুবই জরুরি।শিক্ষাগত কিংবা কর্মক্ষেত্রে সফলতার জন্য এটাকে বলা যায় প্রথম ধাপ। আর একটা রুটিনমাপিক পড়াশোনা করলে পরীক্ষার আগে করে হঠাৎ বাড়তি মানসিক চাপ থেকেও বেঁচে থাকা যায়। গোছানো এবং উপকারী কন্টেন্ট এর জন্য লেখককে ধন্যবাদ

    Reply
  600. একজন শিক্ষার্থী কি পড়বে কতটুকু পড়বে এবং পড়ালেখার বাইরে অন্যান্য কাজে কতটুকু সময় দিবে তা পূর্বনির্ধারণ করাই হচ্ছে রুটিন। রুটিনের মাধ্যমে সময়কে যথাযথভাবে ব্যবহার করা যায়। প্রতিটি বিষয়ে সমান গুরুত্ব দেয়া যায়। পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে রুটিন করে পড়ার কোন বিকল্প নেই।

    Reply
  601. জরিপে দেখা গেছে যারা প্রথম শ্রেনির শিক্ষার্থী তারা নিয়মিত পড়াশুনা করে।তাছাড়া অধিকাংশই রুটিন মাফিক পড়াশুনা করেন।ভালো ছাত্র বা ছাত্রী হতে হলে পড়াশুনার জন্য রুটিন বানানোর গুরুত্ব অপরিসীম। পড়ার রুটিন বানানোর নিয়ম বিষয়ক কনটেন্টটিতে রিটিন বানানোর নিয়ম খুব ভালোভাবে উপস্থাপন করা হয়েছে,যা সকল ছাত্র -ছাত্রীর জন্য গুরুত্বপূর্ণ। আমার জন্যও কনটেন্টটি উপকারি ছিলো।

    Reply
  602. ভালো ছাত্র বা ছাত্রী হতে হলে পড়াশুনার জন্য রুটিন অপরিসীম। একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়। একজন ভালো ছাত্রছাত্রী রুটিন বানিয়ে এবং সে অনুযায়ী পড়ালেখা করলে, সেই ছাত্রছাত্রী কখনো বিফল হইতে পারে না। বর্তমান যুগে স্টুডেন্টদের জন্য কনটেন্টিই অনেক উপকারী।লেখক কে অসংখ্য ধন্যবাদ ।

    Reply
  603. পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। লেখাপড়ায় ভালো করতে হলে একটি রুটিন থাকা প্রয়োজন। তাই সবারই উচিত সুন্দর ও সঠিকভাবে রুটিন তৈরি করা।

    Reply
  604. পড়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় রুটিন তৈরি করা। এটি সুন্দর একটা নিয়মের মধ্যে নিয়াসে। প্রতিটা জিনিস খুব সময় মেনে করা যায়।

    Reply
  605. রুটিন বানানোর প্রস্তাবিত নিয়মগুলি মূলত একটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের জীবনযাপনের একটি বিস্তারিত রূপান্তর করা। এই রুটিনে প্রতিটি কার্য এবং সময়সূচীর মধ্যে প্রাথমিকভাবে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে, যাতে শিক্ষার্থীরা তাদের স্বাভাবিক দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করতে সক্ষম হতে পারেন।

    Reply
  606. পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে রুটিন মাফিক পড়াশোনার বিকল্প নেই। একটি বাস্তবসম্মত রুটিন সঠিক সময়ে সঠিক কাজটি করতে সহায়তা করবে। কিভাবে ফলপ্রসূ রুটিন তৈরি করে ভালো রেজাল্ট করা যাবে তা এই কনটেন্ট টিতে বর্ণনা করা হয়েছে।

    Reply
  607. পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে রুটিন মাফিক পড়াশোনার বিকল্প নেই। একটি বাস্তবসম্মত রুটিন সঠিক সময়ে সঠিক কাজটি করতে সহায়তা করবে। কিভাবে একটি কার্যকর রুটিন তৈরি করে ভালো রেজাল্ট করা যাবে তা এই কনটেন্ট টিতে বর্ণনা করা হয়েছে।

    Reply
  608. যেকোনো কাজে সফলতার জন্য একটা সুন্দর রুটিন থাকা প্রয়োজন। পরীক্ষায় ভালো রেজাল্টের ক্ষেত্রে রুটিন মেনটেন করা খুবই গুরুত্বপূর্ণ । একজন ভালো শিক্ষার্থী তখনই হয় যখন রুটিন মেনটেন করে চলে। কনটেন্টটিতে খুব সুন্দর করে বুঝিয়েছে একজন ভালো শিক্ষার্থী হতে হলে রুটিনের প্রয়োজনীয়তা কি।

    Reply
  609. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।রুটিনের সর্বপ্রথম কাজ হলো ইবাদাত।ছুটির দিনগুলোতে রুটিন একটু পরিবর্তন করতে হবে। পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করার বেশ কিছু উপকারিতা খুঁজে পাওয়া যায়।

    Reply
  610. ভালো শিক্ষার্থী হওয়ার জন্য রুটিন মাফিক পড়াশুনার গুরুত্ব অপরিসীম। পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে রুটিন অনুসারে পড়ালেখার কোনো বিকল্প নেই।বর্তমান সময়ের ছাএ/ছাএীদের জন্য খুব উপকারী একটি কন্টেন্ট।

    Reply
  611. জীবনে প্রতিটি কাজের সফলতার জন্য একটা রুটিন মেনে চলতে হয়।শিক্ষা জীবন থেকে রুটিন তৈরি করে সেটা মেনে চললে পরবর্তীতে রুটিন মাফিক চলা অনেক সহজ হয়ে যায়।এই আর্টিকেল এ রুটিন তৈরির উপর একটি সুন্দর ধারণা দেয়া হয়েছে।

    Reply
  612. কথায় বলে পরিকল্পনায় অর্ধেক কাজ শেষ হয়ে যায়।যথাযথভাবে পরিকল্পনা করতে পারলে তাহলে কাজের সফল হওয়া নিশ্চিত।পরিকল্পিতভাবে পড়ালেখা করার জন্য তাই রুটিন অত্যাবশ্যকীয়। একজন ভালো ছাত্রের জন্য, একজন মেধাবী ছাত্রের জন্য, এমনকি একজন দুর্বল ছাত্রের জন্য, সবার জন্যই রুটিন খুবই গুরুত্বপূর্ণ । রুটিন মাফিক পরিকল্পিতভাবে পড়ালেখা করলে একজন দুর্বল ছাত্র খুব ভালো রেজাল্ট করতে পারে।কন্টেন্ট রাইটারকে অসংখ্য ধন্যবাদ রুটিন তৈরি করার পদ্ধতি শেয়ার করার জন্য। অনেক ছাত্র-ছাত্রী জানে না কিভাবে রুটিন তৈরি করতে হবে। ছাত্র জীবন থেকে রুটিন তৈরি করার অভ্যাস এবং রুটিন মাপিক চলার অভ্যাস গড়ে তুলতে পারলে পরবর্তী জীবনেও সফল হওয়া সম্ভব।

    Reply
  613. যেকোন কাজে সফলতা অর্জনের জন্য প্রয়োজন নিয়মমাফিক রুটিন।পড়াশোনা ও এর ব্যতিক্রম নয়। কিভাবে রুটিনমাফিক পড়াশোনা করে পড়াশোনায় সফলতা অর্জন করা যায় তা উক্ত কন্টেন্টটির মাধ্যমে জানা যায়। তাই কন্টেন্টটি সকলের জন্য গুরুত্বপূর্ণ।

    Reply
  614. ভাল শিক্ষার্থীদের কিছু বৈশিষ্ট্য আছে। তার মধ্যে নিয়মানুবর্তিতা অন্যতম। ভাল ফলাফল করার জন্য দৈনিক রুটিন আবশ্যক। আর রুটিন অনুসরণ করে একজন শিক্ষার্থীর লক্ষ্যে পৌঁছনো সম্ভব। আর এই কন্টেন্টটি পড়লেই রুটিন সম্পর্কে একটি চমৎকার ধারণা পাবেন।

    Reply
  615. জিবনে সফলতা অর্জনের জন্য শিক্ষার গুরুত্ব অপরিহার্য। নিয়ম মেনে চলা একজন ছাত্র বৈশিষ্ট্য। শুধু ছাত্র জিবন নয় সাধারণ জিবন যাপন এর জন্য একটি রুটিন মাফিক জিবন ধারা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। কনটেন্ট তে অনেক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হয়েছে। ধন্যবাদ লেখকে এতো সুন্দর ও সবলিল ভাবে বিষয়টি লিখে উপস্থাপন করার জন্য।

    Reply
  616. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখা পড়ায় ভালো করতে হলেও একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।উপরে কনটেন্ট এ উল্লিখিত উপায়ে সুন্দর ,সুষ্ঠু একটি রুটিন তৈরী করে খুব সহজেই ভালো রেজাল্ট করা সম্ভব।রুটিনগুলি একজন শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে।এটি শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী একটি কন্টেন্ট। এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।লেখক কে অনেক ধন্যবাদ এতো সুন্দর করে একটি রুটিন আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  617. একজন ছাত্র বা ছাত্রীর তার রুটিন অনুযায়ী লেখাপড়া করতে হয়।পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প নেই একজন ছাত্র যদি তার রুটিন অনুযায়ী পড়রে তাহলে আশা করি ভালো রেজাল্ট করবে। এই কনটেন্টটি অনুযায়ী লেখাপড়া করলে সুন্দরভাবে লেখাপড়া করা যাবে।

    Reply
  618. নিয়মিত পরীক্ষায় ভাল রেজাল্টের পাশাপাশি সুস্থ-সুন্দরভাবে জীবনযাপনের জন্য একটি সময়োপযোগী রুটিনের বিকল্প অন্য কিছু নেই। তবে এ রুটিন দৈনন্দিন কাজ, পড়াশোনা , ইবাদত সব কিছুর সাথে মিল রেখে সামঞ্জস্যপূর্ণ ভাবে ও কিছু নিয়ম মেনে তৈরি করতে হবে , যেমনঃ কখন ঘুম থেকে উঠতে হবে , কখন পড়তে বসতে হবে , কখন নামাজ পরতে হবে পাশাপাশি কখন পরিমিত খাবার গ্রহণ করতে হবে ও শারীরিক ব্যায়াম করতে হবে প্রভৃতি। এভাবে রুটিন মাফিক চলার মাধ্যমে পরীক্ষায় যথাযথ প্রস্তুতি নিয়ে ভালো ফলাফল করা যায় , জীবনের সকল কাজে নিমানুবরতি হওয়া যায় ,কাজ সময়মত সম্পন্ন হয় অপরদিকে ছাত্রজীবনে সফলতা পেতে কিছু জিনিস বর্জন করতে হবে যেমন প্রেম , বাজে আড্ডা , ধূমপান প্রভৃতি। সর্বোপরি , সময় জ্ঞান সম্পর্কে শিক্ষা নিতে হলে ও জীবনে সফলতা পেতে একটি উপযুক্ত রুটিনের গুরুত্ব অপরিসীম । এই কনটেন্ট টি পড়লে তা আরও ভালভাবে জানা যাবে ।

    Reply
  619. একজন ভা‌লো ছাত্র- ছাত্রী হ‌তে হ‌লে রু‌টি‌নের গুরুত্ব অপরীসীম। যারা ভা‌লো রেজাল্ট ক‌রে‌ছে বা যারা পড়া‌শোনা শেষ ক‌রে সাফল‌্য অর্জন করে‌ছে তা‌দের কাছ থে‌কে জানা যায় এর পেছ‌নে একটা রু‌টি‌নের অবদার র‌য়ে‌ছে অ‌নেক। তাই আমি ম‌নে ক‌রি প্রতি‌টি ছাত্র ছাত্রী‌কে একটা রু‌টিন মে‌নে পড়া্শুনা চা‌লি‌য়ে যাওয়া উচিত।এর জন‌্য স‌ঠিকভা‌বে রু‌টিন বানা‌তে হ‌বে। এই আর্টিকেল এর ম‌ধ্যিমে লেখক কিভা‌বে রু‌টিন লিখ‌তে হয় তা জানা‌নোর চেস্টা ক‌রে‌ছেন। ধন‌্যবাদ লেখক‌কে।

    Reply
  620. আলহামদুলিল্লাহ। কন্টেন্টটি খুবই উপকারী। ছাত্র ছাত্রীর জীবনে লেখাপড়া খুবই গুরুত্বপূর্ণ এবং রুটিন মেনে লেখাপড়া করলে,,, ভালো ফলাফল অর্জন করা খুবই সহজ হয়।
    ছাত্র ছাত্রীদের রুটিন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই কন্টেন্টটিতে।

    Reply
  621. “পড়ার রুটিন বানানোর নিয়ম জেনে নিন” একটি সংক্ষিপ্ত ও কার্যকর গাইড যা আপনাকে নিজের পড়াশোনার সময়সূচি তৈরি করতে সাহায্য করবে। এটি কীভাবে আপনার দৈনন্দিন কাজের মধ্যে পড়াশোনার জন্য সময় বের করা যায় এবং কোন বিষয়গুলোর প্রতি বেশি মনোযোগ দেওয়া উচিত তা নির্ধারণ করতে সহায়তা করবে। প্রবন্ধটি বিভিন্ন কৌশল ও টিপস প্রদান করে যাতে আপনার পড়ার রুটিন বাস্তবায়নযোগ্য ও কার্যকর হয়।

    Reply
  622. ছাত্রজীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো পড়াশোনা করা।সময়ের পড়া সময়মতো না পড়লে পরীক্ষার সময় এতে চাপ বেড়ে যায়।অনেকে পড়াশোনা করলেও রুটিন না করার কারণে সবকিছু অগোছালোই থেকে যায়।রুটিনের গুরুত্ব না বুঝার কারণে অনেকে রুটিন করে না।এতেে করে আসল কাজ বাদ পড়ে যায় আর কম গুরুত্বপূর্ণ কাজে সময় নষ্ট হয়ে যায়।তাই সুষ্ঠু ও সুন্দরভাবে রুটিন করার গুরুত্ব অনেক।আলহামদুলিল্লাহ কনটেন্টটিতে রুটিন বানানোর টিপসগুলো সুন্দরভাবে আলোচনা করা হয়েছে।জাযাকাল্লাহু খইরন

    Reply
  623. আলহামদুলিল্লাহ খুবই গুরুত্বপূর্ণ ও উপকারি একটি কনটেন্ট। জীবনে সফল হতে হলে সবকিছুই রুটিন মাফিক হওয়া উচিত। পড়াশোনার জন্য ও রুটিন এর বিকল্প কিছু নাই।লেখককে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি কনটেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  624. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।শিক্ষার বাইরে অপরিসীম অন্য কিছু নেই।তাই শিক্ষাজীবনে রুটিন আবশ্যক।রুটিন ছাড়া শিক্ষাজীবন,কর্মজীবন সবকিছুই অগোছালো।কিছু খারাপ অভ্যাস বর্জনের মাধ্যমে রুটিন অনুযায়ী জীবনযাপন করলে জীবনে সফল হওয়া যায় এই কন্টেন্টের মাধ্যমে তাই জানতে পারলাম।লেখককে অনেক ধন্যবাদ এত সুন্দর কন্টেন্টটি তুলে ধরার জন্য।

    Reply
  625. এই প্রবন্ধটি পড়ার রুটিন বানানোর পদ্ধতি নিয়ে খুবই গুরুত্বপূর্ণ ও কার্যকর নির্দেশনা প্রদান করেছে। লেখাটি বিভিন্ন ধাপে পরিষ্কারভাবে বর্ণনা করেছে কিভাবে একজন ছাত্র তার পড়াশোনার রুটিন তৈরি করতে পারে এবং সময়ের সর্বোচ্চ ব্যবহার করতে পারে। সহজ ভাষায় লেখা এই প্রবন্ধটি যে কোনো শিক্ষার্থীর জন্য অত্যন্ত সহায়ক হবে এবং তাদের পড়াশোনার পরিকল্পনা ও সাফল্যে সহায়তা করবে।

    Reply
  626. জীবনে সফল হওয়ার জন্য অনেকটা উপায় আছে। সফলতা অর্জন করার জন্য সঠিক পথে এগিয়ে যাওয়া প্রয়োজন। কেউ যদি লেখাপড়ায় ভালো হতে চায়, তাহলে নির্ধারিত একটি বাস্তবসম্মত রুটিন অনুসরণ করতে হবে। উপরন্তু, ঠিক কিভাবে এই রুটিন অনুসরণ করবেন এবং কী উল্লম্বন করবেন—এগুলি জানা গুরুত্বপূর্ণ। এই সমস্যার সমাধানে মাধ্যম হিসেবে খুব সুন্দর একটি আর্টিকেল লেখা হয়েছে, যেখানে খুব ভালো ভাবে এই বিষয়ে আলোচনা করা হয়েছে।

    Reply
  627. পড়ার রূটিন তৈরির সময় উপরের নিয়মগুলো মেনে চললে প্রতিটি বিষয়ের প্রতি মনোযোগ দেয়া যায়। অসাধারণ কন্টেন্ট।

    Reply
  628. এত চমৎকার রুটিন তৈরির নিয়ম আমি আগে কখনো দেখিনি। এটা আমি স্কুল লাইফে প্রচন্ড মিস করতাম। একটি সঠিক রুটিন মেনে চলতে পারলে আমাদের লেখাপড়া খুব সহজ হয়ে যায়।

    Reply
  629. একটি রুটিন দ্বারা সময়ের কাজ সময়ে করে কাঙ্খিত ফল লাভ করা যায়। কিভাবে ফলপ্রসূ রুটিন তৈরি করে ভালো রেজাল্ট করা যাবে তা এই কনটেন্ট টিতে বর্ণিত হয়েছে।এই প্রবন্ধটি পড়ার রুটিন বানানোর পদ্ধতি নিয়ে খুবই গুরুত্বপূর্ণ ও কার্যকর নির্দেশনা প্রদান করেছে। লেখাটি বিভিন্ন ধাপে পরিষ্কারভাবে বর্ণনা করেছে কিভাবে একজন ছাত্র তার পড়াশোনার রুটিন তৈরি করতে পারে এবং সময়ের সর্বোচ্চ ব্যবহার করতে পারে। সহজ ভাষায় লেখা এই প্রবন্ধটি যে কোনো শিক্ষার্থীর জন্য অত্যন্ত সহায়ক হবে এবং তাদের পড়াশোনার পরিকল্পনা ও সাফল্যে সহায়তা করবে।

    Reply
  630. মাশাল্লাহ্। খুবই উপকারী কন্টেন্ট । ভালো রেজাল্ট প্রত‍্যাশীদের জন্য রুটিন মাফিক চলার কোন বিকল্প নেই। একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে লেখক এই কন্টেন্ট অসাধারনভাবে উল্লেখ করেছেন। পড়াশোনার পূর্বে রুটিন তৈরী করার বেশ উপকারিতা রয়েছে। একজন শিক্ষার্থীকে পড়াশোনায় মনোযোগী হতে সাহায্য করে। সময়ের কাজ সময়ে সম্পন্ন করতে শিখায়। নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা শিখায়। সময় জ্ঞান ও সময়ের গুরুত্ব শিক্ষা দেয়।পরীক্ষায় ভাল রেজাল্ট করতে সাহায্য করে। লেখককে অসংখ্য ধন্যবাদ উপকারী কন্টেন্টর জন‍্য

    Reply
  631. জীবনের সফলতা অর্জনের জন্য বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। আর পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য রুটিন অনুযায়ী পড়াশোনা করতে হয়। একটি সুন্দর রুটিন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে। কিভাবে একটি সুন্দর রুটিন বানানো যায় তা এই কন্টেন্ট থেকে জানা যাবে। ইনশাআল্লাহ।

    Reply
  632. সফল হতে কে’ না চাই!!!
    এর জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম ও ভালো রেজাল্ট। ভালো রেজাল্ট নির্ভর করে নিয়মিত পড়ার উপর। নিয়মিত পড়ার জন্য প্রয়োজন সুন্দর ও ফলপ্রসূ পড়ার রুটিন।
    “পড়ার রুটিন বানানোর নিয়ম জেনে নিন” এই আর্টিকেলটিতে পড়ার জন্য রুটিনের সুন্দর নিয়মাবলি তুলে ধরা হয়েছে।
    আশা করা যাচ্ছে এইভাবে পড়লে ইনশাআল্লাহ্ ভালো রেজাল্টের মাধ্যমে সফলতা আসবেই।

    Reply
  633. প্রত্যেক শিক্ষার্থীই কম বেশি নিজের পড়ালেখার নির্দিষ্ট একটি রুটিন তৈরি করে যাতে করে সময় কাজে লাগাতে পারে। নিম্নোক্ত কন্টেন্টটিতে কিভাবে সঠিক উপায়ে পড়ার রুটিন তৈরি করা যায় সেই নিয়মাবলী গুলো বর্ননা করেছে।খুবই প্রয়োজনীয় একটি কন্টেন্ট।

    Reply
  634. ভালো শিক্ষার্থী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। কিন্তু অনেক শিক্ষার্থী বুঝতে পারেন না কীভাবে একটি সঠিক ও বাস্তবসম্মত পড়ার রুটিন তৈরী করতে হয়? উপর্যুক্ত আর্টিকেলটিকেলে সঠিক ও বাস্তবসম্মত পড়ার তৈরী করার দিকনির্দেশনা প্রদান করা হয়েছে। লেখকের প্রতি কৃতজ্ঞতা জানাই।

    Reply
  635. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।কিভাবে পড়ার রুটিন তৈরি করা উচিত এই বিষয়ে খুব সুন্দরভাবে আলোচনা করা হয়েছে এই কনটেন্টে।

    Reply
  636. একজন নিয়মানুবর্তী শিক্ষার্থীর বৈশিষ্ট্যই হলো সে তার শিক্ষা জীবনকে রুটিনের মধ্যে পরিচালনা করবে। এতে সে সময়কে সঠিকভাবে ব্যবহার করতে সক্ষম হয়। এমন সময়ের অপচয়ে খেয়াল রাখে। ছাত্রজীবনে সফল হওয়ার অন্যতম উৎস হলো একটি রুটিন মাফিক জীবন পদ্ধতি অনুসরণ।

    Reply
  637. সফল হতে কে’ না চাই!!!
    এর জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম ও ভালো রেজাল্ট। ভালো রেজাল্ট নির্ভর করে নিয়মিত পড়ার উপর। নিয়মিত পড়ার জন্য প্রয়োজন সুন্দর ও ফলপ্রসূ পড়ার রুটিন।
    “পড়ার রুটিন বানানোর নিয়ম জেনে নিন” এই আর্টিকেলটিতে পড়ার জন্য রুটিনের সুন্দর নিয়মাবলি তুলে ধরা হয়েছে।
    আশা করা যাচ্ছে এইভাবে পড়লে ইনশাআল্লাহ্ ভালো রেজাল্টের মাধ্যমে সফলতা আসবেই।

    Reply
  638. নিয়মমাফিক পড়াশোনা একজন শিক্ষার্থীর জন্য গুরুত্বপূর্ণ একটি কাজ ।পড়াশুনা এবং অন্যান্য কাজের মধ্যে সমন্বয় আনতে হলে একটি রুটিন আবশ্যক ।রুটিন মাফিক পড়াশোনা করলে ভালো ফল আশা করা যায় ।আমাদের উচিত দৈনন্দিন কাজের প্রতিটি বিষয়ের রুটিন তৈরি করে চলা ।লেখক এই আর্টিকেলে অনেক সুন্দর ভাবে রুটিন তৈরির গুরুত্ব তুলে ধরেছেন।

    Reply
  639. শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী কন্টেন্ট।একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে। ধন্যবাদ লেখককে

    Reply
  640. খুবই উপকারী কন্টেন্ট ।পড়াশুনা এবং অন্যান্য কাজের মধ্যে সমন্বয় আনতে হলে একটি রুটিন আবশ্যক ।

    Reply
  641. পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প নেই। ভালো রেজাল্ট করতে হলে রুটিন মাফিক লেখাপড়া করতে হবে । কিভাবে রুটিন মাফিক লেখাপড়া করতে হয় অনেক ছাত্র-ছাত্রী জানেনা। লেখককে ধন্যবাদ জানাই কিভাবে রুটিন মাফিক লেখাপড়া করতে হয় তা উপস্থাপন করার জন্য।

    Reply
  642. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।রুটিনের সর্বপ্রথম কাজ হলো ইবাদাত। একজন মুসলিম শিক্ষার্থী তার রবের সন্তুষ্টির জন্য প্রতিদিন পাঁচ ওয়াক্ত সলাত যথাসময়ে আদায় করব।রুটিন মেনে চললে জীবন সুন্দর হবে।

    Reply
  643. মাশাআল্লাহ, এরকম একটি রুটিন যে কোন পিছিয়ে পড়া স্টুডেন্টকে পরীক্ষায় ভালো রেজাল্ট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।লেখক কে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটি কনটেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  644. কনটেন্টটি খুবই গুরুত্বপূর্ণ। ভালোভাবে পড়াশুনা করা, ভালো রেজাল্ট করা এবং সুন্দরভাবে রুটিন তৈরী করা সম্পর্কে বিস্তারিত খুব সুন্দরভাবে তুলে ধরেছেন সেইসাথে বর্জনীয় দিকগুলোও তুলে ধরেছেন।

    Reply
  645. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনার বিকল্প কিছু নেই। গবেষণা করলে দেখা যায়- যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। শিক্ষার্থীদের দৈনন্দিন কাজ সমূহের একটি কাজ হলো পড়াশোনা করা। যদি পড়ালেখা রুটিন মাফিক না করা হয় তাহলে ভালো শিক্ষার্থী হওয়া যায়না। ভালো শিক্ষার্থী হতে গেলে রুটিন মাফিক পড়াশোনা করতে হবে। শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী কন্টেন্ট।

    Reply
  646. জীবনে সফলতা পেতে পড়াশোনার গুরুত্ব অপরিসীম। ভালো রেজাল্ট করতে রুটিন মাফিক পড়াশোনা করা উচিত। একটি গবেষণায় দেখা গিয়েছে যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী এবং পরীক্ষায় ভালো রেজাল্ট করেন তারা রুটিন মাফিক পড়াশোনা করেন নিয়মিত।
    উপরোক্ত কনটেন্টে কিভাবে একটি পড়াশোনার সুন্দর রুটিন তৈরি করা মাধ্যমে ভালো রেজাল্ট করা যায় এবং জীবনের সফলতা পাওয়া যায় এর বিস্তারিত বর্ণনা করা হয়েছে। আশা করছি উপরোক্ত কনটেন্টি পড়ার মাধ্যমে সকল ছাত্র-ছাত্রী উপকৃত হবে।

    Reply
  647. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন প্রয়োজন। জীবনে সফল হতে হলে সব কাজের রুটিন মাফিক করা উচিত। পড়াশোনা ভালো করতে হলেও একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন। একটি ভালো রুটিন শিক্ষার্থীকে শুধু ভালো ছাত্রছাত্রী হতে সাহায্য করে না বরং শিক্ষার্থীকে সময় জ্ঞান সম্পর্কে ধারণা দেয়। সময়ানুবর্তিতা সুশৃংখল জীবনযাপন সহ পরিবারের গুরুত্ব স্থাপনের সাহায্য করে

    Reply
  648. একজন শিক্ষার্থীর সাফল্য অর্জনের জন্য কিছু নির্দিষ্ট অভ্যাস এবং রুটিন থাকা প্রয়োজন। এই রুটিন এবং অভ্যাসগুলি একজন শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে এবং তাকে আরও সফল করে তোলে। ধন্যবাদ লেখককে।

    Reply
  649. পড়ার সময় পড়ালেখা,খেলার সময় খেলা
    – প্রতিটি কাজের একেকটা আলাদা সময় আছে।এর জন্যই প্রত্যেকটা কাজ ঠিক সময়ে করার জন্য একটি ভালো রুটিনের বিকল্প নেই।বিশেষ করে ছাত্রাবস্থায় এর গুরুত্ব অপরিসীম।

    Reply
  650. এই কনটেন্ট টি সকল শিক্ষার্থীর জন্যই গুরুত্বপূর্ণ। রুটিনমাফিক পড়াশোনা না করলে ভালো ফলাফল অর্জন সম্ভব নয়।সফলতার স্বর্ণ শিখরে আরোহন করতে হলে জীবনের শুরু থেকেই প্রত্যেক শিক্ষার্থীকে রুটিন অনুযায়ী পড়াশোনা করা আবশ্যক। গুরুত্বপূর্ণ এই কনটেন্টটি শেয়ার করার জন্য লেখক কে আন্তরিক ধন্যবাদ

    Reply
  651. ভাল শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে রুটিন মাফিক পড়াশোনার বিকল্প কিছু নেই।পড়ার রুটিন নিয়ে এই আর্টিকেল এ এতটা বিশদ ভাবে আলোচনা করার জন্য আন্তরিক ধন্যবাদ। আশা করি সকলেই উপকৃত হবে।

    Reply
  652. ভালো রেজাল্ট করতে হলে রুটিন মাফিক পড়াশোনার বিকল্প কিছু নেই।পড়ার রুটিন নিয়ে এই আর্টিকেল এ এতটা বিশদ ভাবে আলোচনা করার জন্য আন্তরিক ধন্যবাদ। আশা করি সকলেই উপকৃত হবে।

    Reply
  653. ভালো শিক্ষার্থী হতে হলে পড়াশোনার কোন বিকল্প নেই।ভালো রেজাল্ট করতে হলে রুটিন তৈরি করে পড়ার গুরুত্ব অপরিসীম।তাই শিক্ষাজীবনে রুটিন আবশ্যক।রুটিন ছাড়া শিক্ষাজীবন,কর্মজীবন সবকিছুই অগোছালো।কিছু খারাপ অভ্যাস বর্জনের মাধ্যমে রুটিন অনুযায়ী জীবনযাপন করলে জীবনে সফল হওয়া যায় এই কন্টেন্টের মাধ্যমে তাই জানতে পারলাম।লেখককে অনেক ধন্যবাদ এত সুন্দর কন্টেন্টটি তুলে ধরার জন্য।

    Reply
  654. জীবনের যেকোনো ক্ষেত্রে যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য, সময়কে সঠিক ভাবে কাজে লাগানোর জন্য একটি সুন্দর রুটিন থাকা আবশ্যক। আর জীবনের গতিকে তরান্বিত করতে লেখাপড়ার কোনো বিকল্প নেই, লেখাপড়ায় ভালো ফল অর্জন করতে হলেও একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। এই আর্টিকেলটিতে লেখাপড়ায় রুটিন তৈরির বিস্তারিত আলোচনা করা হয়েছে যা সকলের জন্য গুরুত্বপূর্ণ বিশেষ করে শিক্ষার্থীদের জন্য অতীব প্রয়োজনীয়।

    Reply
  655. ভালো শিক্ষার্থী হতে বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়ালেখা করতে হবে।যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন।সুন্দর/ভালো একটা রেজাল্টের জন্য পড়ালেখার একটা নির্দিষ্ট রুটিন থাকা প্রয়োজন।এই ভালো অভ্যাস এবং রুটিনগুলো একজন শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে।
    উক্ত কনটেন্ট টি তে পড়ালেখার সুন্দর একটা রুটিন এবং রুটিনের গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়েছে।বর্জনীয় বিষয় গুলো বলা হয়েছে।যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।কনটেন্টটি প্রত্যেক শিক্ষার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    Reply
  656. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন তৈরী করে পড়ার গুরুত্ব অপরিসীম। কিন্তু পড়ার রুটিন বানানোর নিয়ম আমরা অনেকেই জানি না। এখানে একটি কথা বলে রাখতে চাই- সকল ছাত্র/ছাত্রীর পড়ার রুটিন একই হতে হবে কথাটি ঠিক নয়। কেননা প্রত্যেকেরেই আলাদা আলাদা পছন্দ রয়েছে। কেউ খুব ভোরে উঠে পড়তে পছন্দ করেন আবার কেউ দেরিতে উঠতে পছন্দ করেন। তবে পছন্দ যার যেমনই হোক না কেন সবকিছুরই একটি সঠিক নিয়ম থাকে।লেখককে অনেক ধন্যবাদ সুন্দর কনটেন্টটির জন্য।

    Reply
  657. কোন কাজ সঠিকভাবে সম্পন্ন করার জন্য একটি নিয়মের মধ্যে দিয়ে যেতে হয়। রুটিন হলো কাজ পরিকল্পনা করার একটি পন্থা। এর মাধ্যমে একদিকে যেমন সফলতার ধার প্রান্তে পৌঁছা সহজ হয়ে যায় অন্যদিকে জীবনে শৃঙ্খলা আসে।

    Reply
  658. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী একটি কন্টেন্ট। এভাবে রুটিন মাফিক পড়াশোনা করলে ভালো ফলাফল করা সহজ হবে।

    Reply
  659. ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। যারা প্রথম শ্রেণির শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করে তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকে। এখন প্রশ্ন হচ্ছে, পড়ার রুটিন বলতে কি বুঝায়? রুটিন তৈরি করে কেন পড়বো বা এর উপকারিতা কি? কিভাবে পড়াশোনা করলে ভালো রেজাল্ট করা যায়? পরীক্ষায় ভালো রেজাল্ট করতে একজন শিক্ষার্থীকে কোন কোন বিষয়ের প্রতি গুরুত্ব দিতে হবে এবং কোন কোন বিষয়গুলো বর্জন করতে হবে? উল্লেখ্য সকল প্রশ্নের যাবতীয় সমাধান কন্টেন্টটিতে লেখক সুনিপুণভাবে উপস্হাপন করেছেন। যা প্রতিটি শিহ্মার্থী মেনে চললে তাদের কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পারবে বলে আমি মনে করি। আশা করছি কনটেন্টটি প্রত্যেক শিক্ষার্থীর উপকারে আসবে। শিহ্মার্থীদের কল্যাণের দিক বিবেচনা করে কন্টেন্টটি আমাদের মাঝে তুলে ধরার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  660. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়।আর ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।রুটিন মাফিক পড়াশোনা করলে ভালো ফলাফল করা সহজ হবে।শিক্ষার্থীদের দিক বিবেচনা করে কন্টেন্টটি আমাদের মাঝে তুলে ধরার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  661. রুটিন তৈরি করে পড়াশোনা করার অনেক উপকারিতা রয়েছে।রুটিন অনুসারে পড়াশোনা করলে মনোযোগ বৃদ্ধি পায় এবং পড়ায় একাগ্রতা বজায় থাকে। নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট বিষয় পড়ার জন্য মন প্রস্তুত থাকে।যখন আপনি পরিকল্পনা অনুযায়ী পড়াশোনা করেন এবং তা সম্পন্ন করতে পারেন, তখন আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি পায়। এটি আপনার মধ্যে ইতিবাচক মনোভাব সৃষ্টি করে। এটি আপনার সময় ও পরিশ্রমকে সর্বোচ্চভাবে কাজে লাগানোর একটি কার্যকর উপায়।

    Reply
  662. একজন শিক্ষার্থী প্রতিদিন কতটুকু সময় লেখাপড়া করবে, কোন বিষয় কতক্ষণ এবং কখন পড়বে, পড়ালেখার বাইরে আরও কি কি কাজ করতে হবে সেগুলো পূর্বে নির্ধারণ করে সম্পন্ন করাকেই রুটিন বলা হয়।আর ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম।
    এটি আপনার মধ্যে ইতিবাচক মনোভাব সৃষ্টি করে। এটি আপনার সময় ও পরিশ্রমকে সর্বোচ্চভাবে কাজে লাগানোর একটি কার্যকর উপায়।

    Reply
  663. একজন শিক্ষার্থী জন্য ভালো রেজাল্ট পাওয়া নির্ভর করে একটি সুনির্দিষ্ট রুটিন, রুটিন অনুযায়ী চললে বা পড়াশোনা করলে নিশ্চয়ই ভালো ফল আশা করা যায়।

    Reply
  664. একজন শিক্ষার্থী জন্য ভালো রেজাল্ট পাওয়া নির্ভর করে একটি সুনির্দিষ্ট রুটিন, রুটিন অনুযায়ী চললে বা পড়াশোনা করলে নিশ্চয়ই ভালো ফল আশা করা যায়। তাই সবার উচিৎ রুটিন অনুযায়ী চলা।

    Reply
  665. যাজাকাল্লাহ খাইরান।ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন তৈরী করে পড়ার গুরুত্ব অপরিসীম।পরীক্ষায় ভালো রেজাল্ট করতে একজন শিক্ষার্থীকে কোন কোন বিষয়ের প্রতি গুরুত্ব দিতে হবে এবং কোন কোন বিষয়গুলো বর্জন করতে হবে? উল্লেখ্য সকল প্রশ্নের যাবতীয় সমাধান কন্টেন্টটিতে লেখক সুনিপুণভাবে উপস্হাপন করেছেন। যা প্রতিটি শিহ্মার্থী মেনে চললে তাদের কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পারবে বলে আমি মনে করি।

    Reply
  666. যারা প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করেন তারা নিয়মিত লেখাপড়া করেন। এবং তারা রুটিন মাফিক লেখাপড়া করে থাকেন। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। এই আর্টিকেলটি বর্তমান শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী ।

    Reply
  667. মাশাআল্লাহ!
    মুসলিম ছাত্র-ছাত্রীদের জন্য অত্যন্ত চমৎকার একটি রুটিন। আমাদের প্রাত্যহিক জীবনে সকল কাজগুলো যথাসময়ে করার জন্য উপযুক্ত একটি রুটিন মেনে চলা খুব জরুরী।
    লেখক আর্টিকেলটিতে অত্যন্ত চমৎকারভাবে একটি গোছানো রুটিন উপস্থাপন করেছেন।

    Reply
  668. ভালো ছাত্র হতে এবং পরীক্ষায় ভালো রেজাল্ট করতে একটি কার্যকর পড়াশোনার রুটিন গুরুত্বপূর্ণ। সময়ের সঠিক পরিকল্পনা, বিরতি, পর্যালোচনা এবং পর্যাপ্ত ঘুম নিশ্চিত করতে হবে। মোবাইল, সামাজিক মাধ্যম এবং বাজে আড্ডা এড়িয়ে চলতে হবে। ধূমপান ও নেশাজাতীয় দ্রব্য থেকে বিরত থাকা উচিত। এই প্রবন্ধটি আমাকে পড়াশোনার সঠিক রুটিন তৈরি করতে এবং খারাপ অভ্যাস এড়িয়ে চলতে সহায়তা করেছে, যা আমার শিক্ষাগত উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

    Reply
  669. অতি গুরুত্বপূর্ণ ও উপকারি একটি বিষয় এই লেখনির মাধ্যমে তুলে ধরা হয়েছে। পরীক্ষার জন্য নিয়ম করে সময়মত পড়াশোনা করা অনেক জরুরি যদি পরীক্ষায় ভালো ফলাফল আনা লক্ষ হয়। আর এর জন্যই প্রয়োজন একটি রুটিনের। লেখক এখানে অনেক সুন্দর করে একটি পড়ার রুটিন কিভাবে বানানো যায় তার বিশ্লেষণ দিয়েছেন। পরিশেষে আরো উল্লেখ্য করেছেন পরীক্ষায় সফল হওয়ার জন্য কী কী জিনিষ বর্জন করতে হবে।

    Reply
  670. যে কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন। সাফল্য অর্জনের জন্য একজন শিক্ষার্থীর মধ্যে কিছু নিদিষ্ট অভ্যাস এবং রুটিন থাকা প্রয়োজন। এই অভ্যাস এবং রুটিন গুলো একজন শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে এবং তাকে আরো সফল করে তোলে।
    রুটিন দ্বারা সময়ের কাজে সময়ে করে কাঙ্খিত ফল লাভ করা যায়। কিভাবে ফলপ্রসু রুটিন তৈরী করে ভালো রেজাল্ট করা যাবে তা এই কনটেন্টটিতে লেখক সুন্দর ও সাবলীল ভাষায় উপস্থাপন করেছেন।
    লেখককে অনেক ধন্যবাদ এতো সুন্দর কনটেন্ট উপহার দেওয়ার জন্য।
    মাশাআল্লাহ কনটেন্ট টি ভীষণ সুন্দর হয়েছে।

    Reply
  671. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন। উপকারী একটি কনটেন্ট, আশা করছি সকলে উপকৃত হবে।

    Reply
  672. জীবনে সফল হতে হলে সব কাজ রুটিন মাফিক করা উচিত।লেখাপড়াও ভালো করতে হলে একটি বাস্তবসম্মত রুটিন থাকা প্রয়োজন । এই নিয়ম গুলো অনুসরণ করলে একজন পিছিয়ে যাওয়া শিক্ষার্থীও লেখা পড়ায় অনেক এগিয়ে যেতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  673. প্রতিটি শিক্ষার্থীই চায় তার জীবনে সাফল্য অর্জন করতে। এই লেখাটিতে সাফল্য অর্জনের জন্য কিছু গুরুত্বপূর্ণ ও উপকারি বিষয় (যেমন রুটিন তৈরি করা) তুলে ধরা হয়েছে। পরীক্ষায় সাফল্য অর্জনের জন্য নিয়ম করে সময়মত পড়াশোনা করা অনেক জরুরি। এই জন্য কিছু বদঅভ্যাস বর্জন এবং রুটিন অনুযায়ী পড়া শুনা করলে একজন শিক্ষার্থী তার লক্ষ্য অর্জনে পৌছাতে পারে।

    Reply
  674. অসংখ্য ধন্যবাদ লেখককে এইরকম একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কনটেন্ট লিপিবদ্ধ করার জন্য। যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।রুটিন দ্বারা সময়ের কাজে সময়ে করে কাঙ্খিত ফল লাভ করা যায়। কিভাবে ফলপ্রসু রুটিন তৈরী করে ভালো রেজাল্ট করা যাবে? সে সকল প্রশ্নের যাবতীয় সমাধান কন্টেন্টটিতে লেখক সুনিপুণভাবে উপস্হাপন করেছেন। যা প্রতিটি শিহ্মার্থী মেনে চললে তাদের কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পারবে বলে আমি মনে করি।

    Reply
  675. রু‌টিন জীবন‌কে সহজ ও সুন্দর ক‌রে,সম‌য়ের অপচয় রোধ ক‌রে,সফলতা অর্জনে সহায়ক ভূ‌মিকা পালন ক‌রে। রুটিন মতো চললে শুধু পড়ালেখাই নয়, জীবনে সব স্তরেই উন্নতি করা যায়।

    Reply
  676. একজন আদর্শ শিক্ষার্থীর জন্য এটি একটি গুরুত্বপূর্ণ কনটেন্ট।

    Reply
  677. পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে অবশ্যই পড়াশোনা ভালো হতে হবে।আর ভালো পড়ার জন্য দরকার একটা রুটিন।একজন শিক্ষার্থী কে অবশ্যই একটা রুটিন মাফিক পড়াশোনা চালাতে হবে।এ-ই কন্টেন্ট টা শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী।

    Reply
  678. সময়ের কাজ সময়ে করলে এবং নিয়মিত করলে খুবই শীঘ্রই সফলতা পাওয়া যায়। পড়ালেখার ক্ষেত্রেও একই বিষয় মেনে চলতে হয়। রুটিন মাফিক পড়ালেখা করলে পড়ালেখা সহজ , সুন্দর ও বোধগম্য হয়, সময় অপচয় কম হয়। ফলে রুটিন মাফিক পড়াশোনা করাটা সফলতার চাবিকাঠি হয়ে ওঠে।

    Reply
  679. লেখাপড়া বা যে কোন কাজে সফলতা অর্জনের জন্য একটি নির্দিষ্ট রুটিন মেনে চলা অত্যন্ত প্রয়োজন। পরিকল্পিত রুটিন অনুসরণ করে একজন কম মেধাবী মানুষও সফলতা অর্জন করতে পারে। কিভাবে রুটিন তৈরি করে সময়কে কাজে লাগিয়ে ভালো রেজাল্ট করতে হবে তা আলোচ্য কনটেন্টটিতে অত্যন্ত সুন্দরভাবে বুঝিয়ে বলা হয়েছে।

    Reply
  680. রুটিন যে শুধু পড়ালেখার জন্য হবে এমনটা নয় আমাদের ২৪ ঘন্টারই একটা রুটিন হওয়া প্রয়োজন যার দ্বারা নিয়মমাফিক একটা জীবন তৈরি করা যায়।
    সুন্দর একটি কন্টেন্ট।।

    Reply
  681. ভাল শিক্ষার্থী বা পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে পড়াশোনায় খুব গুরুত্বপূর্ন। প্রথম শ্রেণীর শিক্ষার্থী বা পরীক্ষায় যারা ভালো রেজাল্ট করে তারা নিয়মিত লেখাপড়া করে। এছাড়া তাদের অধিকাংশই রুটিন মাফিক লেখাপড়া করে থাকে। ভালো ছাত্র/ছাত্রী হতে হলে রুটিন এর গুরুত্ব অপরিসীম। আযান হলে সলাত আদায় করে সরাসরি রুমে চলে যেতে হবে। রুমে এসে হালকা কিছু নাস্তা করতে হবে। নাস্তা শেষ করে একটানা ইশার সলাতের পূর্ব পর্যন্ত পড়তে হবে।ইশার আযান হলে সলাত আদায় করে রুমে এসে রাতের খাবার খেয়ে নিতে হবে।খাবার শেষ করে রাত ৯:৪৫ মিনিট পর্যন্ত পড়তে হবে।পড়া শেষ করে আধা ঘন্টা অর্থাৎ রাত ৯:৪৫ থেকে ১০:১৫ মিনিট পর্যন্ত পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে মত বিনিময় করতে হবে।পারিবারিক বিভিন্ন বিষয় নিয়ে তাদের সঙ্গে আলোচনা করতে হবে।রাত সোয়া দশটায় ঘুমের প্রস্তুতি নিতে হবে এবং রাত সাড়ে দশটার মধ্যে ঘুমিয়ে পড়তে হবে ।আসলে রাত জেগে লেখাপড়ায় লাভবান হওয়া যায় না। বরং রাত জেগে না পড়ে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন এবং ভোরে ঘুম থেকে উঠে লেখাপড়া করুন। ইসলাম ও চিকিৎসা শাস্ত্র অনুযায়ী রাতে তাড়াতাড়ি ঘুমাতে হবে এবং সকাল সকাল ঘুম থেকে উঠতে হবে। এতে বহুবিধ উপকারিতা রয়েছে। আমেরিকান লেখক জেমস থার্বার তার এক কবিতায় বলেছিলেন-

    ”Early to bed and early to rise
    Makes a man, healthy, wealthy and wise”
    ছুটির দিনগুলোতে রুটিন একটু পরিবর্তন করতে হবে। সপ্তাহের অন্যান্য দিনের মতো ছুটির দিনেও ভোর থেকে সকাল ৮:৩০ মিনিট এবং সন্ধ্যা থেকে রাত ৯:৪৫ মিনিট পর্যন্ত লেখাপড়া অব্যহত রাখতে হবে। কেননা পরদিন ক্লাসের পড়া সম্পন্ন করতে হবে। যেহেতু ছুটির দিনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে তাই এই দিনগুলোতে ব্যক্তিগত কিছু কাজ করতে পারেন। যেমন-

    ১) চুল, হাত-পায়ের নখ কাটা
    ২) কোন কিছু কেনাকাটা করার থাকলে সেগুলো সম্পন্ন করা
    ৩) পারিবারিক বা অন্য কোন অনুষ্ঠানে অংশগ্রহণ করা
    ৪) মাইন্ড ফ্রেশনেসের জন্য দূরে কোথাও ঘুরতে যাওয়া
    ৫) সামাজিক উন্নয়নে কোন কাজে অংশগ্রহণ করা ইত্যাদি।ক) ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য।
    খ) প্রেম-ভালবাসা।
    গ) মোবাইল, ফেসবুক, চ্যাট করা, ইউটিউব, ভিডিও গেম্স সহ অন্যান্য গেম্স ইত্যাদি।
    ঘ) বাজে আড্ডা দেওয়া।

    Reply
  682. একজন ভালো শিক্ষার্থী হতে হলে লেখাপড়ার কোন বিকল্প নেই। ভালো ছাত্রছাত্রীদের অবশ্যই ভালো রেজাল্ট করার জন্য তাকে নির্দিষ্ট অনুযায়ী লেখাপড়া করতে হবে।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা দরকার। তাই সঠিকভাবে রুটিন বানানোর নিয়ম জানা সবার জন্য জরুরি।গুরুত্বপূর্ণ কনটেন্টটি দেওয়ার জন্য লেখক কে অনেক ধন্যবাদ।

    Reply
  683. সফলতা অর্জনের জন্য সুনির্দিষ্ট নিয়ম কানুন মেনে চলা খুবই প্রয়োজন।একজন স্টুডেন্ট পড়াশোনায় এবং সুন্দর ক্যারিয়ারের জন্য তাকে রুটিন মেনে সব কিছু করা খুব দরকার। পরীক্ষায় ভালো করার জন্য চাই ভালো প্রস্তুতি । আর ভালো প্রস্তুতির জন্য প্রতিদিনের পড়ার সূচিও পরিকল্পনামাফিক হওয়া দরকার। কন্টেটি একটি সঠিক রুটিন বানানোর জন্য খুবই উপকারি।

    Reply
  684. পড়ালেখায় ভালো করতে চাইলে বা জীবনে সফলতা অর্জন করতে চাইলে নিয়মানুবর্তিতার কোনো বিকল্প নেই।আর নিয়মানুযায়ী চলতে একটি রুটিন বানানো অবশ্যই প্রয়োজন।এই আর্টিকেলে রুটিন তৈরির সকল ধাপ খুব সুন্দর করে সাজানো হয়েছে।

    Reply
  685. পড়ালেখায় ভালো করতে চাইলে বা জীবনে সফলতা অর্জন করতে চাইলে নিয়মানুবর্তিতার কোনো বিকল্প নেই।আর নিয়মানুযায়ী চলতে একটি রুটিন বানানো অবশ্যই প্রয়োজন।এই আর্টিকেলে রুটিন তৈরির ব্যাপারে সুস্পষ্ট ধারণা দেয়া হয়েছে।

    Reply
  686. যেকোনো কাজে সফলতা অর্জনের জন্য একটি সুন্দর রুটিন থাকা প্রয়োজন ।লেখাপড়াও ভালো করতে হলে একটি রুটিন অবশ্যই থাকা প্রয়োজন।তাই সঠিকভাবে রুটিন বানানোর নিয়ম জানা সবার জন্য জরুরি।শিক্ষার্থীর মধ্যে কিছু নিদিষ্ট অভ্যাস এবং রুটিন থাকা প্রয়োজন। এই অভ্যাস এবং রুটিন গুলো একজন শিক্ষার্থীকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে এবং তাকে আরো সফল করে তোলে।
    রুটিন দ্বারা সময়ের কাজে সময়ে করে কাঙ্খিত ফল লাভ করা যায়। কিভাবে ফলপ্রসু রুটিন তৈরী করে ভালো রেজাল্ট করা যাবে তা এই কনটেন্টটিতে লেখক সুন্দর ও সাবলীল ভাষায় উপস্থাপন করেছেন।

    Reply
  687. সফলতা অর্জনের জন্য সুনির্দিষ্ট নিয়ম কানুন থাকা প্রয়োজন। রুটিনে সকল বিষয় এবং সেগুলো পড়ার সময় উল্লেখ থাকার কারণে প্রতিটি বিষয়ই সমানভাবে পড়া হয়। যার ফলে কোন বিষয়ে দূর্বলতা থাকলেও তা দূর হয়ে যায়।কাঙ্খিত ফল লাভ করা যায়। নিয়মানুবর্তিতার সাথে কাজ সম্পাদন করা হয়।

    Reply
  688. পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য পড়াশোনার বিকল্প নেই। আর ভালো পড়াশোনা কারার জন্য আমাদের রুটিন মাফিক চলা জরুরি। একটি আর্দশ রুটিন সঠিকভাবে মেনে চলার মাধ্যমে ভালো ফলাফল করা সম্ভব, তাই আমাদের উচিত একটি আর্দশ রুটিন কিভাবে তৈরি করতে হয় তা যারা

    Reply
    • একজন ছাত্র বা ছাত্রী সে যদি রুটিন অনুযায়ী লেখাপড়া করে তাহলে সে ভালো রেজাল্ট করতে পারবে। পরীক্ষা ভালো রেজাল্ট করতে হলে লেখাপড়া বিকল্প নেই তার জন্য প্রত্যেক ছাত্রের রুটিন অনুযায়ী লেখাপড়া করা দরকার। এই কনটেন্টি পড়ে আমরা রুটিন অনুযায়ী লেখাপড়া সম্পর্কে জানতে পেরেছি।

      Reply

Leave a Comment