এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি জেনে নিন

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি- যাদের গুগল এডসেন্স একাউন্ট নতুন অনুমোদন পেয়েছে অথবা যারা গুগল এডসেন্স একাউন্ট থেকে কখনও টাকা তুলেন নি তারা গুগল এডসেন্স একাউন্ট থেকে কিভাবে টাকা তুলতে হয় সে বিষয়ে অনেকেই অবগত নন। তাদের মধ্যে অনেকেই জানতে চান গুগল এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি সম্পর্কে। আর এ প্রশ্নটি সাধারণত তারাই করে থাকেন, যাদের গুগল এডসেন্স একাউন্ট এ Withdraw দেওয়ার মত ডলার জমা হয়েছে।

সাধারণত যারা গুগল এডসেন্স নিয়ে নতুন কাজ শুরু করেন, তাদের মধ্যে অনেকেই শুরুর দিকে বুঝতে পারেন না যে, কিভাবে তাদের গুগল এডসেন্স একাউন্ট থেকে টাকা তুলবেন। এরকম যারা রয়েছেন, আজকের আর্টিকেলটি মূলত তাদের কথা চিন্তা করেই লেখা হয়েছে। তো চলুন দেরী না করে মূল আলোচনা শুরু করা যাক।

গুগল এডসেন্স কি | Google AdSense কি?

আলোচনার শুরুতেই গুগল এডসেন্স কি সে সম্পর্কে একটু জেনে নেওয়ার চেষ্টা করবো।

গুগল এডসেন্স এমনই একটি সার্ভিস বা প্রক্রিয়া, যার মাধ্যমে ওয়েবসাইট, ব্লগসাইট বা ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন বা এ্যাড প্রচার করা হয়।

আরও একটু বিস্তারিতভাবে বলা যায়- সারা বিশ্বে বহু কোম্পানী বা প্রতিষ্ঠান রয়েছে, যারা তাদের প্রোডাক্টগুলোর বিজ্ঞাপন ডিজিটাল মার্কেটিং বা অনলাইনে প্রচার করতে চান।

যেহেতু বিজ্ঞাপন প্রচার করার জন্য গুগল এবং ইউটিউব এর মতো এতো জনপ্রিয় এবং বিশ্বস্ত বিজ্ঞাপনী সংস্থা আর নেই, তাই বিজ্ঞাপন দাতারা তাদের প্রোডাক্টগুলোর বিজ্ঞাপন প্রচানের জন্য গুগল এবং ইউটিউবকেই বেছে নেয়। গুগলকে তারা টাকা দিয়ে থাকে তাদের বিজ্ঞাপনগুলোকে প্রচার করার জন্য।

তারপর গুগল উক্ত বিজ্ঞাপনগুলো আমাদের ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলে এডসেন্সের মাধ্যমে প্রচার করে থাকে। যার ফলে বিজ্ঞাপন দাতাদের নিকট থেকে প্রাপ্ত টাকার একটি অংশ গুগল আমাদেরকে দিয়ে থাকে। এ সকল প্রক্রিয়া সম্পন্ন করা হয় গুগল এডসেন্সের মাধ্যমে।

গুগল এডসেন্স থেকে টাকা আয় করার উপায় সম্পর্কে আমাদের একটি আর্টিকেল পাবলিশ করা হয়েছে। আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আর্টিকেলটিতে গুগল এডসেন্স থেকে টাকা আয় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

গুগল এডসেন্স অনুমোদন পাওয়ার পর তাদের এ্যাড কোড আপনার সাইটের বিভিন্ন স্থানে বসাতে পারবেন। সাইটে এ্যাড কোড বসানোর পর আপনার সাইটে ভিজিটর আসলে আপনার ইনকাম শুরু হয়ে যাবে। আপনার প্রতিদিনের ইনকাম গুগল এডসেন্স একাউন্টে জমা হতে থাকবে। প্রতিদিন কত টাকা ইনকাম হচ্ছে তা আপনার ড্যাশবোর্ড থেকে দেখতে পারবেন।
আপনার একাউন্টে ১০০ ডলার জমা হলেই আপনি টাকা তুলতে পারবেন। টাকা তোলার জন্য প্রথমে এডসেন্স একাউন্ট লগইন করে পেমেন্ট সেটিংস অপশনে যাবেন। তারপর আপনার ব্যাংক একাউন্টের বিস্তারিত তথ্য যোগ করবেন। তথ্য পূরণ করার সময় আপনার ব্যাংকের সুইফট কোড এন্ট্রি দিতে হবে। এজন্য যে ব্যাংকে আপনার একাউন্ট রয়েছে সেই ব্যাংকের সুইফট কোড আগে থেকেই সংগ্রহ করে বসিয়ে দিন।
তাই যে ব্যংকে আপনার অ্যাকাউন্ট সেখানে যোগাযোগ করে সুইফট কোড জেনে নিন।
টাকা তোলার জন্য প্রথমে গুগল এডসেন্সের ড্যাশবোর্ডে যাবেন। তারপর পেমেন্ট অপশনে ক্লিক করবেন।
এতে করে এড শো করবে। এবং উপার্জন শুরু হবে। আপনি তখনই টাকা তুলতে পারবেন যখন আপনার Thresold অতিক্রম হবে। মানে ১০০ ডলারের বেশি উপার্জন হলেই, এখান থেকে পেমেন্ট পাবেন। আপনি গুগল এডসেন্সের ড্যাশবোর্ডে যান।
সেখানে গিয়ে Payment অপশনে ক্লিক করুন। তারপর Payment Info অপশনে গেলে আসবে থ্রেসশল্ড। সেটা যখন অতিক্রম হবে তখনই আপনার টাকা চাইলে তুলতে পারবেন।
পেমেন্ট মেথড যোগ করার পর আপনার কাজ মোটামুটি শেষ। এরপর ১০০ ডলার বা তার বেশি হলে তা আপনার অ্যাকাউন্টে চলে আসবে। জানুয়ারি মাসে যদি আপনার ১০০ ডলার বা তার বেশি হয় তবে তা ফেব্রুয়ারির ২০ থেকে ২৬ তারিখের মধ্যে আপনার ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে।

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

ব্লগার এবং ইউটিউবাররা সাধারণত গুগল এডসেন্সের মাধ্যমে ইনকাম করে থাকেন। এডসেন্সের মাধ্যমে উপার্জিত অর্থ কিভাবে তুলতে হয় তা জানার চেষ্টা করবো। গুগল এডসেন্স থেকে দুটি উপায়ে টাকা তোলা যায়। যথা-

১. ব্যাংক এর মাধ্যমে।
২. চেকের মাধ্যমে।

ব্যাংকের মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি-

গুগল এডসেন্স থেকে ব্যাংক এর মাধ্যমে টাকা তোলা সবচেয়ে সহজ এবং নিরাপদ। লোকাল যে ব্যাংকে আপনার একাউন্ট আছে সরাসরি সেই ব্যাংক থেকে এডসেন্সের টাকা তুলতে পারবেন।

ব্যাংক এর মাধ্যমে টাকা তোলার জন্য আপনাকে এডসেন্স একাউন্টের পেমেন্ট অপশনে গিয়ে আপনার লোকাল ব্যাংকের তথ্য প্রদান করে সাবমিট করতে হবে।। তারপর আপনার এডসেন্স একাউন্টে ১০০ ডলার জমা হলে গুগল নিজে থেকেই আপনার নিবন্ধিত ব্যাংক একাউন্টে প্রতি মাসের ২০-২৮ তারিখের মধ্যে ডলার পাঠিয়ে দিবে।

ব্যাংকে ডলার পাঠানোর পর ১-২ দিন সময় লাগতে পারে তা টাকায় কনভার্ট হতে। এখানে একটি বিষয় উল্লেখ্য যে, ব্যাংক যেদিন ডলারকে টাকায় কনভার্ট করবে সেদিনের ডলার রেট অনুযায়ী আপনি টাকা পাবেন। ডলার থেকে টাকায় কনভার্ট হওয়ার পর আপনি চেক লিখে অথবা কার্ড দিয়ে আপনার ব্যাংক একাউন্ট থেকে টাকা তুলতে পারবেন।

চেকের মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি-

আপনি এডসেন্স একাউন্ট খোলার সময় আপনার ঠিকানায় যে পোষ্ট অফিসের নাম উল্লেখ করেছেন সেই পোষ্ট অফিসে গুগল এডসেন্স থেকে একটি চেক পাঠানো হবে। আপনার একাউন্টে ১০০ ডলার জমা হলে তবেই পাঠাবে। চেকটি হাতে পাওয়ার পর যে কোন ব্যাংক থেকে টাকাটা তুলতে পারবেন।

তবে এই প্রসেসটি একটু ঝামেলাপূর্ণ হওয়ায় সাধারণত এই প্রসেসটি কেউ গ্রহণ করতে চায় না। ব্যাংকের মাধ্যমে টাকা উত্তোলণ করা সহজ হওয়ায় সকলে ব্যাংকের মাধ্যমেই টাকা উত্তোলণ করে থাকে।

শুধুমাত্র ব্যাংক একাউন্ট এ্যাড করাটাই আপনার কাজ। ১০০ ডলার জমা হলে ব্যাংকে অটো পেমেন্ট চলে আসবে।

এখন আপনি কোন পদ্ধতিতে এডসেন্স থেকে টাকা উত্তোলণ করবেন সেটা একান্তই আপনার সিদ্ধান্ত।

গুগল এডসেন্স একাউন্ট এ কত টাকা জমা হলে Withdraw দেওয়া যায়?

আপনার গুগল এডসেন্স একাউন্ট এ ১০০ ডলার জমা হলেই গুগল আপনার লোকাল ব্যাংক একাউন্টে তা পাঠিয়ে দিবে।

পরবর্তীতে আপনি আপনার সুবিধামত সময়ে আপনার ব্যাংক একাউন্ট থেকে টাকা উত্তোলণ করতে পারবেন।

গুগল এডসেন্স একাউন্ট থেকে কখন টাকা তুলতে পারবো?

ক) ওয়েবসাইটে বা ইউটিউব চ্যানেলে গুগল এডসেন্সের অনুমোদন পাওয়ার পর।
খ) এডসেন্স একাউন্টের সাথে ব্যংক একাউন্ট এ্যাড করার পর।
গ) আপনার এডসেন্স একাউন্টে ১০০ ডলার বা তার বেশী জমা হলে।
ঘ) প্রতি মাসের ২০-২৮ তারিখের মধ্যে গুগল নিজেই আপনার ব্যাংক একাউন্টে পাঠিয়ে দিবে।
ঙ) গুগল আপনার ব্যাংক একাউন্টে ডলার পাঠানোর পর তা টাকায় কনভার্ট হতে ১-২ দিন সময় লাগতে পারে। টাকায় কনভার্ট হওয়ার আপনি আপনার সুবিধামত সময়ে ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন।

শেষকথা- এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি সম্পর্কে এতক্ষণ বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি আপনারা আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন এবং সবকিছু পরিস্কারভাবে বুঝতে পেরেছেন।

আসলে গুগল এডসেন্স থেকে টাকা তোলা কঠিন কোন বিষয় না। একটু চেষ্টা করে দেখুন, খুব সহজেই এখান থেকে টাকা তুলতে পারবেন।

কঠিন যে বিষয়টি রয়েছে তাহলো- টাকা ইনকাম করা অথবা গুগল এডসেন্সের অনুমোদন পাওয়া।

তবে চিন্তার কোন কারণ নেই। আপনি আমাদের গুগল এডসেন্স পাওয়ার উপায় জেনে নিন আর্টিকেলটি ভালভাবে পড়লে বিষয়টি সহজে বুঝতে পারবেন।

Leave a Comment