অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লিখার নিয়ম

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন- শিক্ষা জীবন অথবা চাকুরী জীবনে বিভিন্ন কারণে প্রতিষ্ঠান বরাবর অনুপস্থিত থাকার কারণে ছুটির আবেদন লিখতে হয়। বেশিরভাগই অসুস্থ্যতা জনিত কারণে এ ছুটির জন্য আবেদন করতে হয়। কারণ অসুস্থ্যতার কথা পূর্ব থেকে জানা আমাদের পক্ষে সম্ভব নয়। যে কারণে আমরা প্রতিষ্ঠান বরাবর অগ্রীম ছুটির আবেদন করতে পারি না। অনুপস্থিতির জন্য দরখাস্ত কিভাবে লিখতে হয় আসুন তা জানার চেষ্টা করি।

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লিখার নমুনা-

শিক্ষার্থী হলে প্রধান শিক্ষকের বরাবর এবং চাকুরীজীবি হলে কোম্পানীর এইচআর ম্যানেজার অথবা ব্যবস্থাপনা পরিচালক বরাবর অনুপস্থিত থাকার জন্য ছুটির আবেদন লিখতে হয়। একজন শিক্ষার্থী বিদ্যালয়ে অনুপস্থিত থাকার জন্য ছুটির আবেদন কিভাবে লিখবে তার নমুনা নিচে তুলে ধরা হলো-

তারিখ- ২০ মে, ২০২২

বরারব,
প্রধান শিক্ষক
ডেমরা হাজী জয়েন উল্লাহ্ উচ্চ বিদ্যালয়
ডেমরা, ফরিদপুর, পাবনা

বিষয়- বিদ্যালয়ে অনুপস্থিত থাকার জন্য ছুটির আবেদন।

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোঃ আকরাম হোসেন আপনার বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ক-শাখার একজন নিয়মিত ছাত্র। হঠাৎ করে ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার কারণে গত ১৮ মে, ২০২২ থেকে ১৯ মে ২০২২ তারিখ পর্যন্ত আমি বিদ্যালয়ে উপস্থিত হতে পারিনি।

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, আমার অসুস্থ্যতার বিষয়টি বিবেচনা করে উক্ত তারিখের ছুটি মঞ্জুর করে আমাকে বাধিত করবেন।

বিনীত নিবেদক

মোঃ আকরাম হোসেন
অষ্টম শ্রেণী, শাখা-ক
রোল নং- ০৩
ডেমরা হাজী জয়েন উল্লাহ্ উচ্চ বিদ্যালয়

আরও পড়ুন

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন ইংরেজিতে বিস্তারিত জানতে – ভিজিট করুন

অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন বিস্তারিত জানতে – ভিজিট করুন

বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে চিঠি বিস্তারিত জানতে – ভিজিট করুন


চাকুরীজীবিদের অনুপস্থিত থাকার জন্য ছুটির আবেদন লিখার নমুনা নিচে তুলে ধরা হলো-


তারিখ- ২০ মে, ২০২২

বরারব,
ম্যানেজার (এইচআর এন্ড এডমিন)
কনকর্ড গ্রুপ
৪৩, নর্থ বাণিজ্যিক এলাকা, গুলশান-২, ঢাকা

বিষয়- অফিসে অনুপস্থিত থাকার জন্য ছুটির আবেদন।

জনাব,
যথাযথ সম্মান প্রদর্শন পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি মোঃ ইকবাল হোসেন আপনার কোম্পানীতে কম্পিউটার অপারেটর হিসেবে কর্মরত আছি। পারিবারিক কারণে গত ১৮ মে, ২০২২ থেকে ১৯ মে ২০২২ তারিখ পর্যন্ত আমি অফিসে আসতে পারিনি।

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, আমার পারিবারিক বিষয়টি বিবেচনা করে উল্লেখিত তারিখের ছুটি মঞ্জুর করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে জনাবের একান্ত মর্জি কামনা করছি।

বিনীত নিবেদক


মোঃ ইকবাল হোসেন
কম্পিউটার অপারেটর
কনকর্ড গ্রুপ
৪৩, নর্থ বাণিজ্যিক এলাকা, গুলশান-২, ঢাকা


শেষকথা- শিক্ষার্থী অথবা চাকুরীজীবি পারিবারিক বিভিন্ন কারণে বা অসুস্থ্যতার কারণে মাঝে মাঝে বিদ্যালয়ে বা অফিসে যেতে পারেন না। যার ফলে স্ব স্ব প্রতিষ্ঠানের প্রধান বরাবর অনুপস্থিত থাকার কারণে আবেদনপত্র লিখতে হয়। এ বিষয়ে অনেকেই অনলাইনে খোঁজ করে থাকেন। আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সহজেই জানতে পারবেন অনুপস্থিতির জন্য দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে। আরও অন্যান্য বিষয়ে আবেদন সম্পর্কে জানুন বেতন মওকুফের জন্য আবেদনচাকরির দরখাস্ত লেখার নিয়ম | চাকরির আবেদন করার নিয়ম

3 thoughts on “অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লিখার নিয়ম”

Leave a Comment