বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে চিঠি

Spread the love

আমরা আজকের এই গুরুত্বপূর্ণ পোষ্টের মাধ্যমে আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি স্কুলে অনুপস্থিতির জন্যআবেদন পত্র কিভাবে লিখবেন সেই সম্পর্কে।

মূলত বিভিন্ন সময়ে নানান ধরনের প্রয়োজনের কারনে আমরা স্কুলে যেতে পারি না। এছাড়াও মাঝে মাঝেই আমাদের বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষায় দরখাস্ত লেখার প্রয়োজন হয়ে থাকে। আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা সঠিক নিয়মে কিভাবে আবেদন পত্র লিখতে হয় সে সম্পর্কে জানার চেষ্টা করব। আশা করি লেখাটি পড়ে আপনি উপকৃত হবেন।

 আপনারা আজকের এই পোষ্টের মাধ্যমে পেয়ে যাবেন  স্কুলে অনুপস্থিতির জন্য আবেদন পত্রের  একটি নমুনা । তাই অবশ্যই আমাদের আজকের এই পোস্ট শেষ পর্যন্ত পড়ার অনুরোধ থাকবে। এতে করে আপনারা সকল ধরনের দরখাস্ত লেখার সঠিক নিয়ম সম্পর্কে অবগত হবেন।

                  প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম

মূলত আমরা যদি কোন কারনে বিদ্যালয়ে উপস্থিত থাকতে না পারি তাহলে সে ক্ষেত্রে অবশ্যই আমাদের প্রধান শিক্ষকের বরাবর স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত লিখতে হয়ে থাকে। দরখাস্তের নমুনা আপনাদের সামনে তুলে ধরার পূর্বে আমরা দরখাস্ত সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরতে চাই। মূলত আমরা দরখাস্তের মধ্যে বিভিন্ন ধরনের ভুল করে থাকি।

 দরখাস্তের লেখার  অন্যতম একটি নিয়ম হল যেকোনো দরখাস্ত লেখার ক্ষেত্রেই কোন ধরনের ভুল করা যাবে না । তবে আমরা না বুঝেই বিভিন্ন সময় নানান ভুল করে থাকি। 

চলুন দরখাস্তের মধ্যে কোন কোন গোল গুলো করা যাবে না সে সম্পর্কে আগে জেনে নিই।

  • প্রথমত দরখাস্তের মধ্যে কোন ধরনের কাটাকাটি করা যাবে না।
  • দরখাস্তের মধ্যে যদি অতিরিক্ত ভুল হয় তবে সে দরখাস্ত জমা দিবেন না।
  • প্রয়োজনে নতুন আরেকটি দরখাস্ত লিখে জমা দিবেন।
  • যদি আপনার দরখাস্ত অল্প কিছু ভুল থাকে তাহলে সে ক্ষেত্রে ভুলগুলো এক দাগে কাটবেন।

মূলত আমরা দরখাস্তের মধ্যে এ সকল ভুলগুলো সবচেয়ে বেশি করে থাকে।

সঠিক নিয়মে যদি দরখাস্ত লেখা না হয় তাহলে সে দরখাস্তের কোন প্রকার মূল্য থাকে না। এ পর্যায়ে আমরা আপনাদেরকে স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত লেখার নমুনা দেখাব।

আপনারা চাইলে আমরা যে নমুনা দরখাস্তটি আপনাদের সামনে তুলে ধরব সেটির মত করেই সুন্দরভাবে নিজ হাতে দরখাস্ত লিখতে পারেন।

স্কুলে অনুপস্থিত থাকার জন্য দরখাস্ত

তারিখঃ ১১ সেপ্টম্বর, ২০২৩

বরাবর,

প্রধান শিক্ষক

সামসুল হক খান স্কুল এন্ড কলেজ।

ডেমরা, ঢাকা

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব,

সবিনয়ে বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আমি গত ৮ সেপ্টম্বর, ২০২৩ তারিখ হতে ১০ সেপ্টম্বর, ২০২৩ তারিখ পর্যন্ত অসুস্থতার কারণে বিদ্যালয় উপস্থিত থাকতে পারেনি। 

অতএব, জনাব এর কাছে আমার আকুল আবেদন আমার উক্ত অসুস্থতার কথা মানবিকভাবে চিন্তা করে আমাকে গত তিন দিনের ছুটি দান করার জন্য আপনার সু-মর্জি কামনা করছি। 

বিনীত নিবেদক 

আপনার বিদ্যালয়ের নিয়মিত ছাত্র 

মোঃ শেখ সাদি

শ্রেণীঃ দশম

বিভাগঃ ব্যবসায় শিক্ষা

রোল নং ১0

ছুটির জন্য আবেদন দরখাস্ত (নমুনা) – বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে ছুটির দরখাস্ত

তারিখঃ ০০/০০/০০০০

বরাবর,

প্রধান শিক্ষক

(আপনি যে বিদ্যালয়ে অধ্যায়নরত রয়েছেন সে বিদ্যালয়ের নাম)

(বিদ্যালয়ে যেখানে অবস্থিত সেখানে ঠিকানা)

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব,

সবিনয়ে বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের (ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম, দশম আপনি যে শ্রেণীতে পড়েন তার উল্লেখ করবেন) শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আমি গত (কত তারিখ হতে কত তারিখ পর্যন্ত আপনি বিদ্যালয়ে উপস্থিত হতে পারেননি তার উল্লেখ করবেন) পর্যন্ত অসুস্থতার কারণে বিদ্যালয় উপস্থিত থাকতে পারেনি। 

অতএব, জনাব এর কাছে আমার আকুল আবেদন আমার উক্ত অসুস্থতার কথা মানবিকভাবে চিন্তা করে আমাকে গত তিন দিনের ছুটি দান করার জন্য আপনার সু-মর্জি কামনা করছি। 

বিনীত নিবেদক 

আপনার বিদ্যালয়ের নিয়মিত ছাত্র 

আপনার নাম 

শ্রেণীঃ যে শ্রেণীতে পড়েন 

বিভাগঃ নবম কিংবা দশম শ্রেণীর হলে যে বিভাগে অধ্যায়নরত আছেন 

রোল নং-  (আপনার বিদ্যালয়ে রোল নং)

আরও পড়ুন

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লিখার নিয়ম বিস্তারিত জানতে – ভিজিট করুন

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন ইংরেজিতে বিস্তারিত জানতে – ভিজিট করুন

অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন বিস্তারিত জানতে – ভিজিট করুন

কলেজে দরখাস্ত লেখার নিয়ম

মূলত আমরা কলেজ জীবনে বিভিন্ন বিষয়গুলো নিয়ে কলেজ অধ্যক্ষ কিংবা কলেজ প্রধানের কাছে দরখাস্ত লিখে থাকি। আপনারা যারা কলেজে পড়াশোনা করছেন তাদের হয়তো বা কলেজে দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে জানার আগ্রহ রয়েছে।

আমরা ইতিমধ্যেই স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত লিখেছি। তবে এ পর্যায়ে আমরা কলেজে অনুপস্থিতির জন্য দরখাস্ত কিভাবে লিখবেন সেটি জানাবো। কলেজে অনুপস্থিত থাকার জন্য নমুনা দরখাস্ত তুলে ধরা হলো- 

তারিখঃ ১১ জুন ২০২৩ 

বরাবর,

অধ্যক্ষ

সরকারি শের-ই -বাংলা ডিগ্রি কলেজ।

শিকারপুর, উজিরপুর,বরিশাল।

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন 

জনাব,

সবিনয়ে বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজের (ইন্টার ফার্স্ট ইয়ার কিংবা সেকেন্ড ইয়ার) একজন নিয়মিত ছাত্র। আমি গত (কত তারিখ হতে কত তারিখ পর্যন্ত আপনি কলেজে উপস্থিত হতে পারেননি তার উল্লেখ করবেন) পর্যন্ত অসুস্থতার কারণে কলেজে উপস্থিত থাকতে পারেনি। 

অতএব, জনাব এর কাছে আমার আকুল আবেদন আমার উক্ত অসুস্থতার কথা মানবিকভাবে চিন্তা করে আমাকে গত তিন দিনের ছুটি দান করার জন্য আপনার সু-মর্জি কামনা করছি। 

বিনীত নিবেদক 

আপনার কলেজের নিয়মিত ছাত্র 

আপনার নাম 

শ্রেণীঃ যে শ্রেণীতে পড়েন 

বিভাগঃ 

রোল নং- 

শেষ কথা 

আমরা আজকের এই পোষ্টের মাধ্যমে স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত কিভাবে লিখতে হয় তার নমুনা আপনাদের সামনে তুলে ধরেছি। আশা করছি আপনাদের আজকের এই পোস্টটি ভাল লাগবে এবং আপনারা খুব সহজেই দরখাস্ত পত্র গুলো লিখতে পারবেন।

আপনাদের যদি এ বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা গুরুত্বপূর্ণ পোস্টগুলো সব সময় আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের সুবিধার্থে প্রকাশ করে থাকি।

তাই অবশ্যই ভিজিট করতে পারেন আমাদের ওয়েবসাইট এবং নিত্য নতুন পোস্টগুলো পেয়ে যেতে জয়েন করুন আমাদের ওয়েবসাইটে। আর আপনি চাইলে নিচে থাকা শেয়ার বাটন থেকে এই লেখাটি আপনার পরিচিতদের মাঝে শেয়ার করতে পারেন। মনোযোগ দিয়ে আমাদের লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।