অনুপস্থিতির জন্য ছুটির আবেদন ইংরেজিতে

Spread the love

 যে কোনো অফিসে বা ইংশিল ভার্সন স্কুলে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন ইংরেজিতে লিখতে হয়। আমাদের দেয়া পোষ্ট থেকে আইডিয়া নিয়ে আপনি আপনার অফিসের এবং আপনার সন্তানের স্কুলের অনুপস্থিতির জন্য ছুটির দরখাস্ত  লিখতে পারেন। আজ আমরা আমাদের এই পোস্টে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন ইংরেজিতে  বিস্তারিত আলোচনা  করব ।

দরখাস্ত লেখার পূর্বে গুরুত্বপূর্ণ কিছু নিয়ম দেখে নিন আগে। দরখাস্ত লেখার জন্য সর্বপ্রথম প্রয়োজন একটি সাদা খাতা। যার মধ্যে কোন মার্জিন বা রোলার দোয়াত কালি দ্বারা আটকানো থাকবে না। কেননা  দরখাস্ত মধ্য মার্জিন দেওয়া থাকে তাহলে সেই দরখাস্ত গ্রহণযোগ্যতা পায় না।

এর জন্য সর্বপ্রথম প্রয়োজন একটি সাদা  খাতা। লাইন সোজা  রাখার জন্য আপনারা বাম পাশে ভাজ করে নিতে পারেন হাফ ইঞ্চি বা এক ইঞ্চি পরিমাণ। উপর থেকে নিচ পর্যন্ত লাইন সমান থাকা বাঞ্ছনীয় এবং বাম পাশে সমানভাবে থাকবে।

দরখাস্ত  লাইন যেন বাঁকা না হয় সেদিকে আপনাকে খেয়াল রাখতে হবে  এর জন্য আপনি বামপাশে সমানভাবে রোলার করার মত শুধু দাগ থাকবে না । প্রয়োজন বেদ আপনারা ডানপাশে ভাগ করে নিতে পারেন তবে সামান্য এক ইঞ্চি নিচে্। আধা ইঞ্চি সবচেয়ে ভালো।

দরখাস্ত লেখার টিপস্ অনুপস্থিতির জন্য

এমনভাবে  দরখাস্ত লিখতে হবে  দরখাস্ত  ভিতরের ভাষা গুলো স্পষ্ট বোঝা যায় । দরখাস্ত  এর ভেতর এমন বর্ণনা  যাতে আপনি  যে বিষয়গুলো  নিয়ে  আবেদন করতে চান  সে বিষয়   উক্তপাঠক   যেন বুঝতে ভালো ভাবে বুঝতে পারে তা খেয়াল রাখা বাঞ্চনীয়।

এমন ভাবে আপনার দরখাস্ত লিখতে হবে  যাতে দরখাস্ত দেখে  পাঠক মনে করে যে আপনার দরখাস্ত  মঞ্জুর করা  বাঞ্ছনীয় । একটি দরখাস্ত উপর নির্ভর করে  সেটি কি মঞ্জুর হবে  কি হবে না। এজন্য সুন্দর  দরখাস্তের ভাষাগুলো  বুঝতে অসুবিধা না হয় সেদিকে খেয়াল রাখবেন। 

অসুস্থতার জন্য অফিসে ছুটির আবেদন পত্র english-অফিসে ছুটির আবেদন পত্র english আমি অবশ্য দুইয়ের অধিক  ছুটির জন্য আবেদন english এর নিয়ম দিব। যেট ভালো লাগে সেটা দেখে লিখুন। আপনি যে কয়দিনের  ‍ছুটি কাটাতে চান তা কিন্তু সহজ ভাষায় উল্লেখ করে দিতে হবে।

আরও পড়ুন

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লিখার নিয়ম বিস্তারিত জানতে – ভিজিট করুন

অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন বিস্তারিত জানতে – ভিজিট করুন

বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে চিঠি বিস্তারিত জানতে – ভিজিট করুন

Office leave application

আমি অবশ্য দুইয়ের অধিক  ছুটির জন্য আবেদন english এর নিয়ম দিব। যেট ভালো লাগে সেটা দেখে লিখুন।  ছুটির  আবেদন english লিখতে হয় এবং আপনার অফিসের  ছুটির  জন্য দরখাস্ত  লিখতে পারেন। দরখাস্ত সম্পর্কে বিস্তারিত আলোচনা  করব এই পোষ্টে ।

Date :

To,

The manager

Company name 

Company address

Subject: application for sick leave.

Dear sir/madam

I am writing this application to inform you of that . I am suffering from severe headache disease and therefore, I want sick leave from work. I got this sick last night and I will not be capable to come to the office for at least (number of days). As advised by my doctor,I should take rest and recover appropriately before continuing work. The  report from the doctor is also attached for your  reference.

Kindly grant me a leave for (number of days) days. I will be available . on the phone in case of any emergency cases. Please reach me as per your.comfort. For important matters, I have been notified (name of the colleague) to take care of them to assure that all deadlines are met.

I believe you will understand and grant me leave for the mentioned period. I am waiting for your approval.

Thanks for consideration.

Yours sincerely, 

Yours signature

Your name

Your contact number 

অনুপস্থিতি ছুটির জন্য আবেদন বা দরখাস্থ লিখার অন্য নিয়ম

Date :

To,

The director,

Education department,

Dhaka ,Bangladesh.

Subject: application for sick leave.

Respected sir/madam,

With due respect, I am writing this application to inform you that I have been suffering from typhoid for two days and now the doctor has advised me to rest for one week.

So I will not be able to perform my duty for seven days.

I will rejoin my duty on 06/03.2022 . 

Therefore, kindly grant me leave for seven days.

Thank you.

Yours faithfully,

Nsme:

Designation:

Signature:

date:

Headmaster কাছে ইংরেজিতে আদেন করার নিয়ম

The headmaster

Nabarun high school

Saver, Dhaka

Sub: prayer for leave in advance.

Sir,

I have the honor to state  that my sister’s marriage ceremony comes off on friday 06 th september 2022.so I am required to be at home making necessary arrangements for our guests. I also have to do a lot of work.

I would therefore request you to grant  me leave from the 3rd to 7th september ,2022 .

I remain Sir,

Your most obedient pupil

Md. Anamul Haque

Class.xx

Roll. xx

আশা করি আপনারা  অফিস কর্তৃপক্ষের বা Headmaster কাছে  এই নিয়মের মাধ্যমে খুব সহজে আপনারা আপনাদের জন্য একটি দরখাস্ত তৈরি করে নিতে পারবেন খুব সহজে। এখানে সহজ ভাষায় বর্ণনা করা হয়েছে। দরখাস্তের যে নিয়ম গুলো রয়েছে এই নিয়মগুলো অনুসারে দরখাস্ত করুন।

এখানে আমি বিষয়ে লিখেছি   অনুপস্থির , পারবারি এবং সকল বিষয়ের   জন্য  আবেদন । আমি লিখেছি আমার সমস্যা  নিয়ে। এখন আপনাদের সমস্যা এখানে আপনি সেই   সমস্যাটি উল্লেখ করে অফিস কর্তৃপক্ষের বরাবর দরখাস্ত লিখবেন।  যে ভাবে লিখা হয়েছে  ঠিক একইভাবে আমার সমস্যার জায়গায় আপনার সমস্যা দিয়ে দিবেন।

 তাহলে হয়েই গেল না আপনার দরখাস্ত লেখা খুব সহজে শুধু কিছুটা পরিবর্তন করলেই হবে আশা করি আপনারা এতক্ষণ একটি দরখাস্ত তৈরি করে ফেলেছেন।

                  দরখাস্ত লেখার মাধ্যম সমূহ

আপনারা কোন কম্পিউটারে টাইপিং করে জমা দিতে পারেন  বর্তমানে  হাতের লেখা দরখাস্ত এর চাইতে কম্পিটারে লিখিত দরখাস্ত জন্য সবচাইতে ভালো  এক্ষেত্রে আপনার  কম্পিউটার টাইপিং এর মাধ্যমে লিখিত দরখাস্ত টি প্রিন্টারে প্রিন্ট করে নেবেন।

 আর যদি মনে হয় যে আপনার  পিন্ট করাটা একটু সমস্যা তাহলে যার হাতের লেখা সুন্দর তাকে দিয়ে আপনি লিখে নেবে যদি আপনার লেখা বুঝা যায় তাহলে আপনি লিখে দিবেন তবে কম্পিউটার টাইপিং করে নিলে সুন্দর হয়।

 যদি আপনি  কম্পিউটার টাইপিং  কারাম মাধ্যমে লিখে নেন তাহলে অল্প কিছু খরচের মাধ্যমে তারা লিখে দিবে আপনাকে।  আশা করি বিষয়গুলো আপনারা বুঝতে পেরেছে।

আমরা বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি চাকরির খবর প্রকাশ করি। এছাড়া বাংলাদেশের সকল ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি, সকল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি, সকল ফার্মাসিটিক্যালস নিয়োগ বিজ্ঞপ্তি, সকল এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি, এনজিওর শাখা সমূহের ঠিকানা, পরীক্ষার রুটিন ও রেজাল্ট সহ বিভিন্ন বিষয়ের টিপস প্রকাশ করি। আপনি যদি একজন চাকুরি প্রার্থী হন তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন


আর আপনি চাইলে নিচে থাকা শেয়ার বাটন থেকে এই লেখাটি আপনার পরিচিতদের মাঝে শেয়ার করতে পারেন। মনোযোগ দিয়ে আমাদের লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

3 thoughts on “অনুপস্থিতির জন্য ছুটির আবেদন ইংরেজিতে”

Leave a Comment