বাংলাদেশ রেলওয়েতে ২০০০০ পদ শূন্য, দ্রুতই নিয়োগ : রেলপথমন্ত্রী

বাংলাদেশ রেলওয়ে হচ্ছে বাংলাদেশের একটি রাষ্ট্র-মালিকানাধীন ও রাষ্ট্র-পরিচালিত রেল পরিবহন সংস্থা। এর সদর দপ্তর ঢাকায় অবস্থিত। ১৯৯০ খ্রিষ্টাব্দে এই সংস্থা নব্য প্রতিষ্ঠিত রেলপথ মন্ত্রণালয়ের অধীন নিজের কার্যক্রম পরিচালনা করে। বাংলাদেশ রেলওয়ে বাংলাদেশের রেল পরিবহন ব্যবস্থার সিংহভাগ পরিচালনা করে। তবে এর পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোরও অংশগ্রহণ রয়েছে। যেমন, খাদ্য ও পানীয়ের ক্যাটারিং, কিছু নির্বাচিত রুট ও ট্রেনের রেলওয়ে রিজার্ভেশন ও টিকেটিং ব্যবস্থা এবং প্রধান রেলপথসমূহে ফাইবারঅপটিক কেবল স্থাপন, পরিচালন ও রক্ষনাবেক্ষনের কাজ বেসরকারি সংস্থার ওপর দেওয়া হয়েছে।

বাংলাদেশ রেলওয়েতে বর্তমানে বিভিন্ন শ্রেণিতে প্রায় ২০ হাজার পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম। জাতীয় সংসদে গত সোমবার ০৪/০৯/২০২৩ খ্রিঃ সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের টেবিলে উপস্থাপিত লিখিত এক প্রশ্নের জবাবে তিনি জানান, বাংলাদেশ রেলওয়েতে গত ৯ মাসে বিভিন্ন ক্যাটাগরিতে ২ হাজার ৮৮০ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। জনবলসংকট দূরীকরণের লক্ষ্যে নিয়োগপ্রক্রিয়া চলমান। আশা করা যাচ্ছে, দ্রুতই জনবলের সংকট নিরসন হবে।

বাংলাদেশ রেলওয়েতে  নিয়োগ দেওয়া  হবে ২০০০০ জন 

রেলমন্ত্রী নূরুল ইসলাম বলেছেন, বাংলাদেশ রেলওয়ের আন্তনগর ট্রেনগুলোর সেবার মান বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গত ৫ বছরে ১৩০টি নতুন ব্রডগেজ কোচ, ২৫৮টি মিটারগেজ কোচ, ৩০টি মিটারগেজ ও ২৫টি ব্রডগেজ লোকোমোটিভ রেল বহরে যুক্ত করা হয়েছে। আরও ৮৯টি মিটারগেজ কোচ, ২২০টি ব্রডগেজ কোচ, ৭৫টি মিটারগেজ লাগেজ ভ্যান, ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান, ৫৮০টি মিটার গেজ ওয়াগন, ৪২০টি ব্রডগেজ ওয়াগন ও ১৫টি ব্রডগেজ লোকোমোটিভ সংগ্রহের কার্যক্রম প্রক্রিয়াধীন।

 আরও পড়ুন:

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় নিয়োগ ২০২৩

যমুনা গ্রুপ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

১৭তম নিবন্ধনের মৌখিক পরীক্ষা চলতি মাসে

বাংলাদেশ রেলওয়েতে শূন্য পদে চাকরি পাবে ২০০০০  জন

মো. নূরুল ইসলাম বলেন, যাত্রীদের ট্রেনে আরোহণ ও অবতরণের সুবিধার্থে প্ল্যাটফরমের উচ্চতা বৃদ্ধি করার কার্যক্রম চলমান। প্রতিবন্ধীদের জন্য স্টেশনগুলোয় হুইলচেয়ার ও র‌্যাম্প রয়েছে। বিনা টিকিটের যাত্রীরা যাতে স্টেশন বা ট্রেনে প্রবেশ করতে না পারেন, সে জন্য বড় স্টেশনগুলোয় ফেন্সিং নির্মাণ করা হয়েছে। এ ছাড়া গুরুত্বপূর্ণ স্টেশনের সৌন্দর্যবর্ধন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী, সব জেলার স্টেশনগুলো পর্যায়ক্রমে রিমডেলিং করা হবে। স্টেশনগুলোয় ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপন করা হয়েছে। নারীদের জন্য আলাদা কাউন্টার, কোচ সংরক্ষণ ও স্বতন্ত্র টয়লেট স্থাপন করা হয়েছে। এ ছাড়া ট্রেনের অভ্যন্তরে মানসম্মত খাবার সরবরাহ নিশ্চিত করা হচ্ছে। ট্রেনে যাত্রীদের অনবোর্ড সুবিধা প্রদান করা হচ্ছে, ফলে যাত্রীদের ভ্রমণ আরামদায়ক ও নিরাপদ হচ্ছে।

বাংলাদেশ রেলওয়েতে নিয়োগ বিজ্ঞপ্তি

আমরা আমাদের ওয়েবসাইটে বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি“ চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকি এবং পরীক্ষার সময়সূচি ও পরীক্ষার ফলাফল প্রকাশ ” করে থাকি”। আপনি যদি প্রতিনিয়ত বাংলাদেশের সকল চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি আপডেট পেতে আগ্রহী হন তাহলে ভিজিট করে দেখতে পারেন https://a2zchakri.com/  এই ওয়েবসাইটটি। আপনি চাইলে এই লেখাটি আপনার বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করতে পারেন নিচে থাকা শেয়ার বাটন থেকে।

2 thoughts on “বাংলাদেশ রেলওয়েতে ২০০০০ পদ শূন্য, দ্রুতই নিয়োগ : রেলপথমন্ত্রী”

Leave a Comment