কিভাবে আপনি নিজেই প্রফেশনাল সিভি বানাবেন?

Spread the love

চাকরি প্রত্যাশী প্রত্যক্ষ ব্যক্তির  জীবনে সিভি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কারণ, কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে।তাই সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়।তাহলে, চলুন জেনে নেওয়া যাক কিভাবে তৈরি করবেন একটি প্রফেশনাল লেভেলের সিভি,যেটি আপনাকে সাহায্য করবে আপনার কাঙ্ক্ষিত চাকরিটি পেতে।

প্রফেশনাল সিভি তৈরীর জন্য কি কি অন্তর্ভুক্ত করতে হয়?

প্রফেশনাল সিভি তৈরীর জন্য নিম্নোক্ত বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে।

ইংরেজিতে লেখা

সম্পূর্ণ সিভি অবশ্যই ইংরেজিতে সুন্দর সাবলিল ভাষায় লিখতে হবে।এক্ষেত্রে সিবি লেখার সময় সঠিক শব্দ এবং গ্রামারের দিকে নজর রাখতে হবে। তাছাড়া  যাতে করে কোন বানান ভুল না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

সঠিক ছবি নির্বাচন

একটি প্রফেশনাল সিভির প্রথম  গুরুত্বপূর্ণ বিষয়  হচ্ছে সঠিক ছবি সংযোজন করা।যে ছবিটি টিভিতে সংযুক্ত করা হবে সেটি অবশ্যই ফরমাল হতে হবে।ছবি ব্যাকগ্রাউন্ড সাদা অথবা নীল হতে হবে।ছবিটি বাম পাশে উপরের দিকে সংযুক্ত করতে হবে।

নিজের নাম যথাযথভাবে লিখা

সিভিতে নিজের নাম বড়  অক্ষরে লিখতে  হবে।নাম সিভির ডিজাইনের উপর নির্ভর করে ডানে বা মাঝ বরাবর লিখতে হবে।

ঠিকানা ও যোগাযোগের মাধ্যম

সিভিতে সঠিক ঠিকানা এবং যোগাযোগ করার জন্য নিয়মিত  ব্যবহৃত মেইল এড্রেস,মোবাইল নাম্বার অন্তর্ভুক্ত করতে হবে। যাতে প্রয়োজনে চাকরির নিয়োগকারী আবেদনকারীর  সাথে যোগাযোগ করতে পারে।

চাকরির আবেদনের উদ্দেশ্য

যে চাকরির জন্য আবেদন করা হচ্ছে  সেটির যথার্থ  উদ্দেশ্যে উল্লেখ  করতে হবে।অবশ্যই উদ্দেশ্য সংক্ষিপ্ত আকারে লিখতে হবেচেষ্টা করতে হবে যাতে উদ্দেশ্য এক লাইনে লিখে শেষ করা যায়।

শিক্ষাগত যোগ্যতা

শিক্ষাগত  যোগ্যতার ক্ষেত্রে প্রতিটি প্রাপ্ত ডিগ্রির নাম, পাশের সাল, ফলাফল লিখতে হবে।এই ক্ষেত্রে সর্বশেষ ডিগ্রির নাম,পাশের সাল, ফলাফল দিয়ে পর্যায়ক্রমে লিখতে হবে।

কাজের অভিজ্ঞতা

যদি পূর্বে কোন কাজ করে থাকেন তাহলে  ঐ কাজের সম্বন্ধে লিখতে হবে এবং এই অভিজ্ঞতা কিভাবে আবেদনকৃত কাজের ক্ষেত্রে সাহায্য করবে সেটি লেখা।

আইটি স্কিল

আপনার যদি কম্পিউটার সম্পর্কিত কোন দক্ষতা থেকে থাকে তাহলে সেটি যুক্ত করতে পারেন।যেমন, আপনি MS Word, MS Excel, MS PowerPoint  কতটুকু লেবেল পর্যন্ত পারেন সেটি উল্লেখ করতে পারেন।

ট্রেনিং

যদি আপনি কোন বিষয়ে ট্রেনিং নিয়ে থাকেন তাহলে সেটি আপনার টিভিতে অন্তর্ভুক্ত করতে পারেন।

ভাষাগত যোগ্যতা

আপনি কোন কোন ভাষা পারেন এবং প্রতিটি ভাষায় আপনার যোগ্যতা কতটুকু সেটি উল্লেখ করতে পারেন।আপনি যদি কোন ভাষাগত যোগ্যতা যাচাইয়ের পরীক্ষা দিয়ে থাকেন তাহলে সেটি উল্লেখ করতে পারেন।কারণ এসব কিছু আপনাকে চাকরিটা পেতে অন্যদের থেকে আপনাকে এগিয়ে রাখবে।

নিজের ব্যক্তিগত পরিচয়

এখানে আপনি আপনার বাবা মায়ের নাম, নিজের ঠিকানা, জন্ম- তারিখ ,জাতীয়তা দিবেন।

নিজের বিশেষ দিক

এখানে আপনি আপনার এমন কিছু বিশেষ যোগ্যতা তুলে ধরবেন  যার কারনে চাকরিদাতা আপনাকে চাকরিটি দিতে আগ্রহ প্রকাশ করবে।যেমন, আপনি প্রচন্ড কাজের প্রেসারের মধ্যে থেকে কাজটি কিভাবে সম্পন্ন করতে পারবেন এমন কিছু বিষয় নিয়ে লিখবেন।

রেফারেন্স

এই জায়গায় আপনি এমন দুইজন মানুষের সম্বন্ধে লিখবেন যারা আপনাকে ভালোভাবে জানে। বিশেষ করে আপনার ভার্সিটি এর দুইজন প্রফেসরের পদবি আর যোগাযোগের ঠিকানা শেয়ার করবেন।

নিজের স্বাক্ষর

সবশেষে যে জিনিসটি লাগবে সেটি হচ্ছে আপনার একটি কম্পিউটারে করা সিগনেচার।সিগনেচার আপনি বিভিন্ন সফটওয়্যার টুলস ব্যবহার করে করতে পারবেন।

উপরে বর্ণিত বিষয়গুলো খেয়াল করে আমরা খুব সহজে একটি প্রফেশনাল সিভি তৈরি করতে পারবো।এখন সিভি তৈরি করার জন্য অন্যান্য যে সমস্ত কাজ করতে হবে এগুলো সম্বন্ধে ধারণা নেয়া যাক:

ফরমেট

প্রফেশনাল ভাবে সিভি তৈরি করার জন্য সিভি ফরমেট ঠিক রাখতে হবে। কারণ সিভি সুন্দরভাবে উপস্থাপন করার জন্য ফরমেটিং ভালো হতে হবে। চলুন জেনে নেয়া যাক একটি ভালো ফরমেটের জন্য কি কি বিষয় অন্তর্ভুক্ত করতে হবে।

প্রথমত, সবার আগে যে জিনিসটি মাথায় রাখতে হবে সেটি হল সিভির দৈর্ঘ্য বেশি বড় করা যাবেনা।যেহেতু সিভি ২ পেজের মধ্যে লিখতে হবে তাই খুব কম সংখ্যক শব্দ দিয়ে তথ্যবহুল সিভি তৈরি করতে হবে। এতে করে যে সিভিটা পড়বে সে বিরক্তবোধ করবে না।তাই সিভির সাইজের দিকে নজর রাখা জরুরী।

দ্বিতীয়ত,সিভির সাইজের পরে যে জিনিসটির সাইজের  দিকে নজর রাখতে হবে সেটি হল কাগজের সাইজ।তাই A4 সাইজের কাগজ ব্যবহার করবেন।

তৃতীয়ত,সিভি সঠিক ফন্ট ব্যবহার করে লিখতে  হবে। বেশি ফন্ট  ব্যবহার করলে সিভি ভালো দেখাবে এটা ঠিক না এবং তিনটির বেশি ফন্ট ব্যবহার করা উচিত না।একটি আদর্শ সিভি   দুইটি ফন্ট দিয়ে লিখলে ভালো দেখায়।ফন্টের ক্ষেত্রে Aerial, New Times Roman বা Calibri এই তিনটির যেকোনো দুইটি বা একটি ব্যবহার করতে পারেন।ফন্ট সাইজ বডির ক্ষেত্রে ১০ বা ১২ রাখতে পারেন এবং শিরোনাম এর ক্ষেত্রে ১২ বা ১৪ রাখতে পারেন।

তৃতীয়ত,রং নির্বাচনের ক্ষেত্রে সতর্ক হতে হবে।যেমন তেমনভাবে রং করে দিলে সিবি বাজে দেখাবে।তাই সঠিকভাবে মানানসই রং দিতে হবে।এক্ষেত্রে শিরোনাম,বডি ইত্যাদি জায়গায় রংয়ের শ্যাডো দেয়া যায়।

চতুর্থত,সিভি কোন নির্দিষ্ট সফটওয়্যার ব্যবহার করে লিখতে হবে।আপনি চাইলে মাইক্রোসফট ওয়ার্ড, মাইক্রোসফট অফিস, এডোবি ইলাস্ট্রেটর ইন ডিজাইন এর যেকোনো একটি সফটওয়্যার ব্যবহার করে সিভি লিখতে পারেন।তাছাড়া এখন সিভি বানানোর জন্য অনেক রকমের অ্যাপস পাওয়া যায় যা ব্যবহার  করেও সুন্দরভাবে একটি সিভি তৈরি করা যায়।এগুলো ছাড়াও আপনি বিভিন্ন টেমপ্লেট ব্যবহার করে আপনার পছন্দনীয় একটি সিভি তৈরি করতে পারেন।

শেষ কথা

পরিশেষে, যে কথাটি মনে রাখতে হবে সেটি হল সিভিতে কোনরকম মিথ্যা অথবা অতিরঞ্জিত কোন তথ্য দেয়া যাবে না।কারণ এতে পরবর্তীতে যদি জেনে যাই তাহলে বাজে প্রভাব পড়বে চাকরি পাওয়ার ক্ষেত্রে।তাই সবার উচিত সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা।যেহেতু সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তাই এটি দক্ষতার সহিত লিখতে হবে কারণ এটি সারা জীবন আপনাকে চাকরির বাজারে  উপস্থাপন করবে।

আশাকরি, উপরে বর্ণিত সম্পূর্ণ লিখাটি পড়ে কিভাবে একটি প্রফেশনাল লেবেলের সিভি তৈরি করা যায় তার পরিপূর্ণ একটা গাইডলাইন পাওয়া যাবে

91 thoughts on “কিভাবে আপনি নিজেই প্রফেশনাল সিভি বানাবেন?”

  1. সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়। প্রফেশনাল লেভেলের সিভি,যেটি আপনাকে সাহায্য করবে আপনার কাঙ্ক্ষিত চাকরিটি পেতে।সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা।যেহেতু সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। নিচের কনটেন্টটি পড়লে সহজেই সিভি তৈরি করতে পারবেন।

    Reply
  2. কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে।তাই সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকর্তার নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়। যে কথাটি মনে রাখতে হবে সেটি হল সিভিতে কোনরকম মিথ্যা অথবা অতিরঞ্জিত কোন তথ্য দেয়া যাবে না।কারণ এতে পরবর্তীতে যদি জেনে যাই তাহলে বাজে প্রভাব পড়বে চাকরি পাওয়ার ক্ষেত্রে।তাই সবার উচিত সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা।যেহেতু সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তাই এটি দক্ষতার সহিত লিখতে হবে কারণ এটি সারা জীবন আপনাকে চাকরির বাজারে উপস্থাপন করবে।
    লেখনী আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। ধন্যবাদ লেখককে এতো সুন্দর একটা লেখনী লেখার জন্য।

    Reply
  3. চাকরির বাজারে একটি নির্ভুল এবং সুন্দর সিভি ভাল চাকরি পাওয়ার নিশ্চয়তা বাড়িয়ে দেয়।সিভিতে কোনরকম মিথ্যা অথবা অতিরঞ্জিত কোন তথ্য দেওয়া থেকে বিরত থাকতে হবে।সিভি যেহেতু অনেক গুরুত্ব বহন করে তাই গুরুত্ব দিয়ে এটি লিখতে হবে।একটি প্রফেশনাল সিভি তৈরি করতে নিচের কন্টেন্টটি সহায়ক হবে।

    Reply
  4. চাকরি প্রত্যাশী প্রত্যক্ষ ব্যক্তির জীবনে সিভি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে।তাই সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়। এই কন্টেন্ট এ একটি প্রফেশনাল লেভেলের সিভি তৈরি র প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে, যেটি আপনাকে সাহায্য করবে আপনার কাঙ্ক্ষিত চাকরিটি পেতে।

    Reply
  5. কাঙ্ক্ষিত চাকরিটি পেতে প্রতিটি চাকরি প্রত্যাশী ব্যক্তির জীবনে প্রফেশনাল লেভেলের সিভির গুরুত্ব অপরিসীম। প্রফেশনাল ভাবে সিভি তৈরি করার জন্য সিভি ফরমেট ঠিক রাখা যেমন জরুরী
    ঠিক তেমনি সিভিতে নিজ সম্পর্কিত সঠিক তথ্য সাবলীল ভাষায় উপস্থাপনটাও সমানভাবে জরুরী ।
    সেই সাথে সিভির দৈর্ঘ্য, কোন সাইজের কাগজে লিখতে হয় ,আদর্শ ফন্ট সিভির জন্য কোনটি ,ফন্ট সাইজ বডির এবং শিরোনাম এর ক্ষেত্রে কত সে সম্পর্কে জানা থাকলে সিভি লেখাটা সহজ হয়।
    তাছাড়া সঠিকভাবে মানানসই রং ও বিভিন্ন টেমপ্লেট ব্যবহার করে ও আদর্শ সিভি লেখা যায়। মোটকথা আদর্শ সিভি লেখার জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে এই কনটেন্টে চমৎকার ও সাবলীল ভাষায় আলোচনা করা হয়েছে যা যেকোনো চাকুরী প্রত্যাশীদের জন্যও সহায়ক হবে বলে আমার মনে হয়।

    তাই সিভির দৈর্ঘ্য, কোন সাইজের কাগজে লিখতে হয় ,আদর্শ ফন্ট সিভির জন্য কোনটি ,ফন্ট সাইজ বডির এবং শিরোনাম এর ক্ষেত্রে কত সে সম্পর্কে জানা থাকাও জরুরী

    সিভির দৈর্ঘ্য, সাইজের কাগজ ফন্টের ক্ষেত্রে Aerial, New Times Roman বা Calibri এর ব্যবহার ,ফন্ট সাইজ বডির ক্ষেত্রে ১০ বা ১২ এবং শিরোনাম এর ক্ষেত্রে ১২ বা ১৪ এর ব্যাবহার সম্পর্কে জানা থাকাও জরুরী

    Reply
  6. কাঙ্ক্ষিত চাকরিটি পেতে প্রতিটি চাকরি প্রত্যাশী ব্যক্তির জীবনে প্রফেশনাল লেভেলের সিভির গুরুত্ব অপরিসীম। প্রফেশনাল ভাবে সিভি তৈরি করার জন্য সিভি ফরমেট ঠিক রাখা যেমন জরুরী,ঠিক তেমনি সিভিতে নিজ সম্পর্কিত সঠিক তথ্য সাবলীল ভাষায় উপস্থাপনটাও সমানভাবে জরুরী । সেই সাথে সিভির দৈর্ঘ্য, কোন সাইজের কাগজে লিখতে হয় ,আদর্শ ফন্ট সিভির জন্য কোনটি ,ফন্ট সাইজ বডির এবং শিরোনাম এর ক্ষেত্রে কত সে সম্পর্কে জানা থাকলে সিভি লেখাটা সহজ হয়। তাছাড়া সঠিকভাবে মানানসই রং ও বিভিন্ন টেমপ্লেট ব্যবহার করে ও আদর্শ সিভি লেখা যায়। মোটকথা আদর্শ সিভি লেখার জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে এই কনটেন্টে চমৎকার ও সাবলীল ভাষায় আলোচনা করা হয়েছে যা যেকোনো চাকুরী প্রত্যাশীদের জন্যও সহায়ক হবে বলে আমার মনে হয়।

    Reply
  7. চাকরি পাওয়ার ক্ষেত্রে প্রফেশনাল ভাবে সি ভি তৈরি করার গুরুত্ব অপরিসীম।
    সি ভি এমন একটি বিষয় যা একটা মানুষের পরিচয় বহন করে।আর সেই সি ভি কে লিখতে হয় কয়েকটি বিষয় অনুসরণ করে।সিভি হতে হবে স্পষ্ট এবং সত্য তথ্য নির্ভর। একটা সিভির বৈশিষ্ট্য কেমন হবে সেটা লেখক এ-ই কন্টেন্ট এ-র মাধ্যমে সুন্দর করে উপস্থাপন করেছেন।

    Reply
  8. চাকরি প্রত্যাশী ব্যক্তির জীবনে সিভি অত্যন্ত গুরুত্বপূর্ণ।সিভি হচ্ছে কোন ব্যক্তির জীবন বৃত্তান্ত যা তাকে নিয়োগ কারীর কাছে সঠিকভাবে উপস্থাপন করে। এজন্য সিভি হওয়া উচিত প্রফেশনাল এবং সঠিক তথ্যসম্বলিত। একটি প্রফেশনাল সিভি পারে কোন ব্যক্তিকে তার প্রত্যাশিত চাকরি পেতে সাহায্য করতে। প্রফেশনাল সিভি কিভাবে লিখতে হবে তার ধারণা নেওয়ার জন্য এই কনটেন্ট টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

    Reply
  9. আমাদের প্রত্যেক ব্যক্তির জীবনে সিভি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ, কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে।তাই সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়। সিভিতে কোনরকম মিথ্যা অথবা অতিরঞ্জিত কোন তথ্য দেয়া যাবে না। এতে পরবর্তীতে যদি জেনে যায় তাহলে বাজে প্রভাব পড়বে চাকরির ক্ষেত্রে।যেহেতু সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তাই এটি দক্ষতার সহিত লিখতে হবে কারণ এটি সারা জীবন আপনাকে আমাকে চাকরির বাজারে উপস্থাপন করবে। এ আর্টিকেলটিতে সুন্দর ভাবে সিভির তথ্য ফুটিয়ে তোলা হয়েছে।

    Reply
  10. চাকরি বা ছোট কোনো কাজ যাই করতে যাবেন।আপনার,আমার কাছে আগেই সিভি চাইবে।যেখানে সংক্ষিপ্ত আকারে লেখা থাকবে আমার বিস্তারিত আমি কে, কোথা থেকে পড়েছি,কতটুকু পড়েছি, কি কি কাজ জানি, এর আগের কোথাও কোন কাজের অভিজ্ঞতা আছে কিনা ইত্যাদি। সবমিলিয়ে সাজিয়ে সিভি তৈরি করা কিন্তু শুরুতেই আমরা কেউ পারি না।বেশিরভাগ সময় দেখা যায় আমরা অন্য কারো সাহায্য নিয়ে সিভি তৈরি করি।
    এই কনটেন্টে কিভাবে নিজেই সুন্দর করে সিভি তৈরি করতে পারবেন সেটি বুঝিয়ে লেখা হয়েছে।
    ধন্যবাদ লেখককে এত সুন্দর কনটেন্ট পড়ার সুযোগ করে দেওয়ার জন্য।

    Reply
  11. চাকরির ক্ষেত্রে নিজেকে সঠিকভাবে উপস্থাপন করতে প্রফেশনাল সিভি খুবই গুরুত্বপূর্ণ। দক্ষতার সাথে নিজের সঠিক ও সত্য বৃত্তান্ত তুলে ধরে কিভাবে প্রফেশনাল লেভেলের সিভি তৈরি করা যায় তা উপস্থাপন করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ। আশা করি সবাই এখান থেকে সঠিক গাইডলাইন পাবেন ইনশাআল্লাহ

    Reply
  12. চাকরি প্রত্যাশী প্রত্যক্ষ ব্যক্তির জীবনে সিভি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চাকরি পাওয়ার ক্ষেত্রে প্রফেশনাল ভাবে সি ভি তৈরি করতে সবাই পারেন না।
    সি ভি এমন একটি বিষয় যা একটা মানুষের পরিচয় বহন করে। এই কনটেন্টটি খুবই গুরুত্বপূর্ণ সি ভি তৈরি করার জন্য।এই কনটেন্টি ভালোভাবে ফলো করলে প্রফেশনালি সি ভি তৈরি করা যাবে।সঠিক সি ভির মাধ্যমে আপনাকে সাহায্য করবে আপনার কাঙ্ক্ষিত চাকরিটি পেতে।

    Reply
  13. একটি নির্ভুল এবং সুন্দর সিভি ভাল চাকরি পাওয়ার নিশ্চয়তা বাড়িয়ে দেয়।কিন্তু প্রফেশনাল সিভি অনেকেই তৈরী করতে পারে না।একটি প্রফেশনাল সিভি তৈরি করতে নিচের কন্টেন্টটি সহায়ক হতে পারে ইনশাল্লাহ।

    Reply
  14. প্রফেশনাল মানের সিভি খুবই গুরুত্বপূর্ন চাকরির ক্ষেত্রে। এই গাইড লাইনটি মেনে সহজেই একটি প্রফেশনাল সিভি তৈরি করা সম্ভব। ধন্যবাদ লেখককে এত সুন্দর ভাবে বিষয়টি উপস্থাপন করার জন্য।

    Reply
  15. সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তাই এটি দক্ষতার সহিত লিখতে হবে কারণ এটি সারা জীবন আমাকে -আপনাকে চাকরির বাজারে উপস্থাপন করবে। কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে।তাই সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়।
    কিভাবে প্রফেশনাল সিভি লিখতে হবে তার বিস্তারিত এবং পরিষ্কার ধারণা দেওয়ার জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ ।

    Reply

    Reply
  16. প্রত্যক চাকরির ক্ষেত্রে সিভি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর সিভি হতে হবে প্রফেশনাল যেখানে কোনরকম মিথ্যা ও অতিরঞ্জিত তথ্য দেওয়া যাবে না শুধুমাত্র গুরুত্বপূর্ণ তথ্যগুলো দিতে হবে।কিভাবে প্রফেশনাল ভাবে একটি সিভি তৈরি করা যায় এর পরিপূর্ণ গাইডলাইন এই কনটেন্টে উপস্থাপন করেছেন লেখক।

    Reply
  17. চাকরির বাজারে একটি প্রফেশনাল
    নির্ভুল ও সুন্দর সিভি ভাল চাকরি পাওয়ার নিশ্চয়তা অনেকটাই বাড়িয়ে দেয়।কারন,কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে।তাই সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট নিজেকে সঠিকভাবে উপস্থাপন করা যায়।যেহেতু সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তাই এটি দক্ষতার সহিত লিখতে হবে কারণ এটি সারা জীবন আপনাকে চাকরির বাজারে উপস্থাপন করবে।এই কন্টেন্ট এ একটি প্রফেশনাল লেভেলের সিভি তৈরির প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে, যেটি আপনাকে সাহায্য করবে আপনার কাঙ্ক্ষিত চাকরিটি পেতে।

    Reply
  18. কাঙ্ক্ষিত চাকরির পাওয়ার ক্ষেত্রে নিজেকে সঠিকভাবে উপস্থাপন করতে প্রফেশনাল সিভি খুবই গুরুত্বপূর্ণ। দক্ষতার সাথে নিজের সঠিক ও সত্য বৃত্তান্ত তুলে ধরে কিভাবে প্রফেশনাল লেভেলের সিভি তৈরি করা যায় তা এ কন্টেন্টটি পড়লে বোঝা সহজতর হবে।

    Reply
  19. কথায় আছে আগে দর্শনধারী তারপর গুণবিচারী। আর চাকরীর ক্ষেত্রে প্রথম দর্শনই হলো সিভি। তাই সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকর্তার নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়। যে কথাটি মনে রাখতে হবে সেটি হল সিভিতে কোনরকম মিথ্যা অথবা অতিরঞ্জিত কোন তথ্য দেয়া যাবে না।কারণ এতে পরবর্তীতে যদি জেনে যায় তাহলে বাজে প্রভাব পড়বে চাকরি পাওয়ার ক্ষেত্রে।তাই সবার উচিত সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা।যেহেতু সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তাই এটি দক্ষতার সহিত লিখতে হবে কারণ এটি সারা জীবন আপনাকে চাকরির বাজারে উপস্থাপন করবে।

    Reply
  20. একটি প্রফেসনাল সিভি তৈরি করার জন্য
    সুন্দর একটি কনটেন্ট।

    Reply
  21. আসসালামু আলাইকুম।
    চাকরি প্রত্যাশী প্রতিটি ব্যাক্তির জন্য প্রফেশনাল একটি সিভি অনেক গুরুত্বপূর্ণ। কারন সিভির মধ্যে চাকরি প্রত্যাশী ব্যক্তির তার জীবন বৃত্তান্ত তুলে ধরতে হয়।তাই একটি প্রফেশনাল লেভেলের সিভি আপনার কাঙ্ক্ষিত চাকরিটি পেতে সাহায্য করবে।

    একটি প্রফেশনাল সিভিতে সুন্দর সাবলীল ভাষা,নির্ভুল বানান, ছবি নির্বাচন, শিক্ষাগত যোগ্যতা, চাকরির আবেদনের উদ্দেশ্য, নিজের ব্যাক্তিত্ব সব কিছু সুন্দর ভাবে উপস্থাপন করতে হবে।অবশ্যই ইংরেজিতে লিখতে হবে।
    মোট কথা সিভিতে কোন প্রকার মিথ্যা, অতিরঞ্জিত কোন তথ্য দেওয়া যাবে না। সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করতে হবে। এটি খুবই গুরুত্বপূর্ণ ডকুমেন্টস তাই দক্ষতার সহিত উপস্থাপন করতে হবে।

    লেখকে অনেক ধন্যবাদ, অনেক গুরুত্বপূর্ণ বিষয় সাবলীল ভাবে তুলে ধরার জন্য।
    যেকোন চাকরি প্রত্যাশীদের জন্য সিভি তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

    Reply
  22. শিক্ষা জীবনের শেষে সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায় হল কর্ম জীবন। আর কর্ম জীবনে ভালো পেশায় নিজেকে নিয়োগের ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রাখে “সিভি” । সিভির মাধ্যমে ফুটে উঠে ব্যাক্তির যোগ্যতা, দক্ষতা ও শিক্ষার মান। অনেক সময় সুযোগ্য ব্যাক্তির যোগ্যতাও বোঝা যায় না সঠিক ও সুন্দর- সাবলীল সিভি উপস্থাপনার অভাবে। তাই কর্ম জীবনে “সঠিকভাবে সিভি উপস্থাপনার” গুরুত্ব অপরিসীম। এই কন্টেন্টটি প্রত্যেক ব্যাক্তিকে প্রফেশনালভাবে নিজ সিভি তৈরিতে অনেক সহযোগিতা করবে ইনশাআল্লাহ্‌।

    Reply
  23. আসসালামু আলাইকুম।
    চাকরি প্রত্যাশিত সকলের জন্যই আবেদনের প্রথম ধাপ হলো সিভি।যা তৈরিতে জটিলতার শেষ নাই।কনটেন্ট টির মাধ্যমে অনেকেরই সমস্যার সমাধান হবে। প্রফেশনাল সিভির জন্য সুন্দর উপস্থাপন বলে আমি মনে করি।

    Reply
  24. চাকরি প্রত্যাশী প্রত্যক্ষ ব্যক্তির জীবনে সিভি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কারণ, কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে।তাই সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়।তবে সিভি লিখার সময় একটা বিষয় মাথায় রাখতে হবে সেটি হল সিভিতে কোনরকম মিথ্যা অথবা অতিরঞ্জিত কোন তথ্য দেয়া যাবে না।কারণ এতে পরবর্তীতে যদি জেনে যাই তাহলে বাজে প্রভাব পড়বে চাকরি পাওয়ার ক্ষেত্রে।তাই সবার উচিত সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা।যেহেতু সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তাই এটি দক্ষতার সহিত লিখতে হবে কারণ এটি সারা জীবন আপনাকে চাকরির বাজারে উপস্থাপন করবে।লেখকে অনেক ধন্যবাদ, অনেক গুরুত্বপূর্ণ বিষয় সাবলীল ভাবে তুলে ধরার জন্য।আশা করছি যেকোন চাকরি প্রত্যাশীদের জন্য সিভি তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

    Reply
  25. সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়। প্রফেশনাল লেভেলের সিভি,যেটি আপনাকে সাহায্য করবে আপনার কাঙ্ক্ষিত চাকরিটি পেতে।সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা।যেহেতু সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। নিচের কনটেন্টটি পড়লে সহজেই সিভি তৈরি করতে পারবেন।

    Reply
  26. চাকরি প্রত্যাশী প্রতিটি ব্যাক্তির সিভি একটি গুরুত্তপূর্ণ ভুমিকা পালন করে থাকে। চাকরি প্রত্যাশী ব্যক্তির জীবন বৃত্তান্ত সঠিক এবং নির্ভুল ভাবে নিয়োগকারী প্রতিষ্ঠানের নিকট উপস্থাপন করা যায় এই সিভির মাধ্যমে। তাই আমাদেরকে সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে কোন মিথ্যা তথ্য না থাকে। অর্থাৎ সিভিটি লিখতে হবে সঠিক তথ্য এবং নির্ভুল ভাবে । কারণ এই ডকুমেন্ট সারা জীবন আপনাকে চাকরির বাজারে উপস্থাপন করবে।
    অতএব আমরা বলতে পারি যে, উপরে বর্ণিত সম্পূর্ণ লিখাটি পড়ে কিভাবে একটি প্রফেশনাল লেবেলের সিভি তৈরি করা যায় তার পরিপূর্ণ একটা গাইডলাইন পাওয়া যাবে। এই কনটেন্টটির জন্য লেখককে অনেক অনেক ধন্যবাদ।

    Reply
  27. কাঙ্ক্ষিত চাকরি পেতে সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে জীবন বৃত্তান্ত উপস্থাপন করা যায়। একটি নির্ভুল এবং মার্জিত সিভি ভালমানের চাকরি পাওয়ার নিশ্চয়তা বাড়িয়ে দেয়।
    এই কন্টেন্ট-এ কিভাবে একটি প্রফেশনাল লেবেলের সিভি তৈরি করা যায় তার পরিপূর্ণ একটা গাইডলাইন পাওয়া যায়।

    Reply
  28. আমাদের সবার জিবনে সিভি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।সিভি হচ্ছে কোন ব্যক্তির জীবন বৃত্তান্ত যা তাকে নিয়োগ কারীর কাছে সঠিকভাবে উপস্থাপন করে। এজন্য সিভি হওয়া উচিত প্রফেশনাল এবং সঠিক তথ্যসম্বলিত। একটি প্রফেশনাল সিভি কোন ব্যক্তিকে তার প্রত্যাশিত চাকরি পেতে সাহায্য করতে পারে।লেখককে অনেক ধন্যবাদ, গুরুত্বপূর্ণ বিষয় টি সাবলীল ভাবে তুলে ধরার জন্য।

    Reply
  29. প্রত্যেকের জীবনের কাঙ্খিত চাকরি পেতে সহায়ক ভূমিকা পালন করে একটি প্রফেশনাল সিভি। কারণ, সিভির মাধ্যমে খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয় ব্যক্তির জীবন বৃত্তান্ত।কিন্তু, সিভি হতে হবে এমন যাতে কোন মিথ্যা বা অতিরঞ্জিত তথ্য থাকবে না। তাই নিয়োগকারীর নিকট নিজেকে সঠিকভাবে উপস্থাপন করার জন্য সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্যগুলো সংযুক্ত করতে হবে।
    এই কন্টেন্টটি হলো একটি প্রফেশনাল সিভি বানানোর জন্য পরিপূর্ণ গাইডলাইন এবং সকলের জন্য খুবই উপকারী কন্টেন্ট।

    Reply
  30. একজন চাকরিপ্রার্থীর জীবনে সিভি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সিভির মাধ্যমেই একজন চাকরি প্রার্থী নিয়োগকর্তার কাছে নিজের সকল যোগ্যতা ও দক্ষতাকে উপস্থাপন করে থাকে। তাই এটি দক্ষতার সহিত লিখতে হবে। আমি মনে করি এই লেখাটি পড়ে কিভাবে একটি প্রফেশনাল লেভেলের সিভি তৈরি করা যায় তার পরিপূর্ণ একটা গাইডলাইন পাওয়া যাবে।

    Reply
  31. আমরা যারা চাকরির জন্য চেস্টা করি,সকলেই জানি আমাদের একটি সিভি দরকার হয়।যেখানে আমাদের সকল ধরনের ইনফরমেশন দেয়া থাকে।কিন্ত অনেকেই আমরা জানি না কিভাবে একটি প্রফেশনাল সিভি তৈরি করতে হয়,তাই অনেকেই আমরা সমস্যায় পরে যাই।এখানে কিভাবে একটি প্রফেশনাল সিভি তৈরি করা যায় তার গাইডলাইন দেয়া রয়েছে খুবই সুন্দরভাবে।ধন্যবাদ লেখককে,কন্টেন্টি পড়ে জানলাম কিভাবে প্রফেশনাল সিভি বানাতে হয়। ☺️

    Reply
  32. চাকরি প্রত্যাশী প্রত্যক্ষ ব্যক্তির জীবনে সিভি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কারণ, কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে।তাই সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়।তাহলে, চলুন জেনে নেওয়া যাক কিভাবে তৈরি করবেন একটি প্রফেশনাল লেভেলের সিভি,যেটি আপনাকে সাহায্য করবে আপনার কাঙ্ক্ষিত চাকরিটি পেতে।প্রফেশনাল সিভি কিভাবে বানানো যায় সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই কনটেন্টে।

    Reply
  33. প্রতিযোগিতামূলক চাকরির বাজারে কাঙ্খিত চাকরিটি পেতে সিভি খুবই গুরুত্বপূর্ণ। একটি cv একজন চাকরি প্রত্যাশীর প্রতিচ্ছবির মত, তাই সঠিক ফরমেটে প্রফেশনাল ভাবে সিভি তৈরি করতে না পারলে একজন ব্যক্তির সকল দক্ষতা গুলো সঠিকভাবে ফুটে উঠে না। এই কন্টেন্টিতে খুব সুন্দরভাবে সিভি তৈরির ফরমেট সম্পর্কে আলোচনা করা হয়েছে। এত সুন্দর একটি কন্টেন্ট লেখার জন্য লেখক কে ধন্যবাদ।

    Reply
  34. বর্তমানে যেকোন প্রফেশনাল চাকরির জন্য সিভি বিশেষ ভূমিকা পালন করে।অনেক সময় চাকরি ডিপেন্ড করে ব্যাক্তির নির্ভুল তথ্য সংযুক্তির উপর।চাকরি প্রত্যাশী প্রত্যক্ষ ব্যক্তির জীবনে সিভি খুবই গুরুত্বপূর্ণ বিষয়।এজন্য সুন্দর তথ্যবহুল একটি সিভি থাকা প্রয়োজন।কথাটি মনে রাখতে হবে সেটি হল সিভিতে কোনরকম মিথ্যা অথবা অতিরঞ্জিত কোন তথ্য দেয়া যাবে না।কারণ এতে পরবর্তীতে বেশ বড় ধরনের সমস্যা হতে পারে এমনকি চাকরি হারাতে হতে পারে।সুতরাং যাদের সিভি কিভাবে তৈরী করবে কনফিউজড থাকে তাদের জন্য কন্টেন্টটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  35. যেকোন প্রফেশনাল চাকরির জন্য সিভি গুরিত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে,কারন একটি মানুষের জীবনবৃত্তান্ত সিভিতে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়।সিভির উপর নির্ভর করে চাকরি পাওয়া বলা না পাওয়া।তবে একটি বিষয় ক্ষেয়াল করতে হবে সিভি কোন ধরনের মিথ্যা তথ্য সহ অতিরঞ্জিত কোন কিছু না থাকে তাহলে চাকরির ক্ষেত্রে খারাপ প্রভাব ফেলতে পারে এমনকি চাকরিচ্যুত হওয়ার সম্ভাবনা থাকে।সুতরাং একজন ব্যাক্তির সত্য এবং তথ্যবহুল একটি সিভি থাকা প্রয়োজন।যারা সিভি তৈরিতে কনফিউজড তাদের জন্য খুবই উপকারী একটি কন্টেন্ট। ধন্যবাদ লেখকের।

    Reply
  36. একটি নির্ভুল,তথ্যবহুল ও সুন্দর সিভির একটি মানুষের রুচিশীলতার পরিচয় বহন করে।চাকরীর ক্ষেত্রে এ রকম একটি সিভি অনেক উপকারে আসতে পারে।তাই কন্টেন্ট টি পড়ে একটি সুন্দর সিভি তৈরি করার কৌশল শিখে নেয়া যায়।

    Reply
  37. সিভি আমাদের জীবনে দর্পণ রুপে কাজ করে, একজন মানুষ চাকরী জীবনে কতটা কর্মদক্ষ হবে তার অনেকটা বহ্যি প্রকাশ ঘটে তার সাজা-গুছান সিভির মাধ্যমে। এটি একজন চাকরি প্রত্যাশীর প্রতিচ্ছবির মত, তাই সঠিক ফরমেটে প্রফেশনাল ভাবে সিভি তৈরি করতে না পারলে একজন ব্যক্তির সকল দক্ষতা গুলো সঠিকভাবে ফুটে উঠে না। এজন্যই সুন্দর তথ্যবহুল একটি সিভি থাকা খুব প্রয়োজন। এই কনটেন্টটি পড়ার মাধ্যমে আমরা কিভাবে একটি প্রফেশনাল সিভি তৈরী করতে পারি তা খুব সুন্দর এবং সাবলিল ভাষার জানতে পারব।

    Reply
  38. প্রত্যেক চাকরির ক্ষেত্রে সিভি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।সিভি এমন একটি বিষয় যা একটা মানুষের পরিচয় বহন করে।সিভিতে কোনরকম মিথ্যা অথবা অতিরঞ্জিত কোন তথ্য দেয়া যাবে না।প্রফেশনাল ভাবে সিভি বানানোর জন্য কন্টেন্টটি অনেক উপকারী ধন্যবাদ লেখককে ।

    Reply
  39. চাকরির জন্য গুরুত্বপূর্ণ হল একটি প্রফেশনাল সিভি নিজের দক্ষতাকে নির্ভূলতার সাথে তুলে ধরা।সঠিক তথ্যের মাধ্যমে নিয়োগ কারির নিকট সিভি উপস্থাপন করা নিজের, স্কীল,শিক্ষাগত যোগ্যতা, ব্যাক্তিগত পরিচয় জথা জথ ভাবে উপস্থাপন করা কিন্তু মনে রাখতে হবে যে কোন মিথ্যা তথ্য দেয়া জাবে না এটা আপনার লাইফে খুব খারাপ একটা প্রভাব পরবে। তাই খুব সুন্দর ভাবে নিজের যোগ্যতা অনোজাই প্রফেশনালি এবং সঠিক ফর্মেটের মাধ্যমে নিজের সিভি তুলে ধরতে হবে।

    Reply
  40. একটা মানুষের সিভি তার যোগ্যতা, দক্ষতা ও অভিজ্ঞতার ধারক-বাহক। সুতরাং একটা মানুষের জীবনে চাকরির ক্ষেত্রে এবং বিবাহর ক্ষেত্রে সিভি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । আর এই সিভিটা যাতে সঠিক তথ্য বহুল হয় এবং অত্যন্ত সাজানো গুছানো ভাবে তথ্য গুলো উপস্থাপন হয় সেই চেষ্টাই করেছেন লেখক এই কন্টেন্টটিতে। একটা সিভি কি ভাবে লিখতে হয় তার খুটিনাটি বিষয় গুলো নিয়ে লিখা কন্টেন্টটি খুবই ভালো লেগেছে। ধন্যবাদ।

    Reply
  41. চাকরি প্রত্যাশী প্রত্যক্ষ ব্যক্তির ক্ষেত্রে সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে, এটি উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে যা নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায় যা কাঙ্ক্ষিত চাকরিটি পেতে সাহায্য করে । তাই সবার উচিত সিভিটি দক্ষতার সহিত লিখা এবং গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা । সিভি সম্পর্কিত তথ্য বহুল আর্টিকেলের জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ ।

    Reply
  42. চাকরি প্রত্যাশী প্রত্যক্ষ ব্যক্তির জীবনে সিভি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যে কথাটি মনে রাখতে হবে সিভিতে কোন রকম মিথ্যা কোন তথ্য দেয়া যাবে না। এই কনটেন্টি আমাদের সকলের জন্য গুরুত্বপূর্ণ। রাইটার কে ধন্যবাদ।

    Reply
  43. একজন চাকরি প্রত্যাশীর জন্য সিভি হলো ব্যক্তির প্রতিচ্ছবি। চাকরি শুরুর আগেই প্রফেশনাল সিভি বানানো শিখে নেওয়া উচিত। নিয়ম মেনে সিভি বানালে চাকরি পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তথ্যবহুল আর্টিকেলটির জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  44. চাকরির আবেদনের জন্য সিভি খুবই গুরুত্বপূর্ণ। এর চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে প্রফেশনাল ভাবে সিভি তৈরী করা। সিভি হল এমন ডকুমেন্ট যেখানে আপনার কাজ, শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতার মূল অংশগুলো উল্লেখ করা থাকে। একটি সহজ, সুন্দর, নির্ভুল সিভি কাঙ্ক্ষিত চাকরি পাওয়ার নিশ্চয়তা অনেকটাই বাড়িয়ে দেয়। সিভি সম্পর্কিত তথ্য বহুল আর্টিকেলের জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ ।

    Reply
    • চাকরির ক্ষেত্রে নিজেকে সঠিকভাবে উপস্থাপন করতে প্রফেশনাল সিভি খুবই গুরুত্বপূর্ণ। আমরা অনেকেই প্রফেশনাল সিভি তৈরি করতে পারি না। কনটেন্টটি প্রফেশনাল সিভি তৈরির জন্য খুবই সহায়ক।

      Reply
  45. চাকরি প্রত্যাশী মানুষের কাছে সিভি অনেক গুরুত্বপূর্ণ। এটি অবশ্যই প্রফেশনাল ভাবে তৈরি করতে হবে এবং এতে কোন প্রকার মিথ্যা বা অতিরঞ্জিত তথ্য দেয়া যাবে না। কারণ সিভি চাকরির বাজারে উপস্থাপন করার একটি মাধ্যম। কিছু পদ্ধতি অনুসরণ করলে সঠিক ভাবে সিভি তৈরি করা যায়। লেখক কন্টেন্ট এ সুন্দর ভাবে সে পদ্ধতিগুলো উপস্থাপন করেছেন।

    Reply
  46. এই কনটেন্টটিতে প্রফেশনাল লেভেলের সিভি তৈরির প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে। কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তুলে। যেন নিয়োগকারীর নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়। প্রফেশনাল লেভেলর সিভি তৈরি করার এটি পরিপূর্ণ একটি গাইডলাইন।

    Reply
  47. চাকরি প্রত্যাশী প্রত্যেকটি ব্যক্তি তার নিজের জীবন বৃত্তান্ত একটি সিভির মাধ্যমে উপস্থাপন করে থাকেন। তাই সিভি লিখতে হবে খুবই দক্ষতার সাথে এবং প্রফেশনালি ভাবে। সিভিতে মিথ্যা বা অতিরঞ্জিত কোন তথ্য দেওয়া যাবে না,শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করতে হবে। একটি পারফেক্ট সিভি একজন মানুষকে চাকরির বাজারে চমৎকারভাবে উপস্থাপন করতে পারে।
    কনটেন্টটি পড়ে আমি জানতে পেরেছি সিভিতে কি কি গুরুত্বপূর্ণ বিষয় উপস্থাপন করতে হয়। ধন্যবাদ লেখক কে গুরুত্বপূর্ণ এবং সময়োপযোগী এই লেখাটির জন্য।

    Reply
  48. সিভি লেখার সময়, প্রথমে নিজের সামর্থ্য এবং দক্ষতা সঠিকভাবে উল্লেখ করতে হবে। এরপরে শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, কর্মস্থল এবং প্রাপ্ত সাফল্যের বিবরণ যোগ করতে হবে। সিভিতে আপনার কর্ম উপলব্ধি, এবং স্কিল সেটের উল্লেখ একটি গুরুত্বপূর্ণ অংশ। আপনার ব্যক্তিগত সম্পর্কে সংক্ষেপে লিখুন, কিন্তু এতে যে কোনও অতিরঞ্জিত তথ্য অথবা মিথ্যা বিবরণ দেওয়া যাবে না।

    Reply
  49. চাকরি প্রত্যাশী ব্যক্তির জীবনে সিভি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কারণ, কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে।তাই সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে ।সিভিতে কোনরকম মিথ্যা অথবা অতিরঞ্জিত কোন তথ্য দেয়া যাবে না। সবার উচিত সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা।প্রথমেই ব্যক্তিগত তথ্য যেমন নাম, ঠিকানা, যোগাযোগের তথ্য সহ সাধারণ তথ্য যোগ করতে হয়। এরপরে শিক্ষাগত যোগ্যতা সহ পূর্ববর্তী কর্মস্থলের তথ্য যোগ করতে হয়।এছাড়াও, আবেদনকারীর ক্ষমতা, অভিজ্ঞতা এবং দক্ষতা সম্পর্কে সংক্ষেপে লিখতে হবে ।যেহেতু সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তাই এটি দক্ষতার সহিত এমনভাবে লিখতে হবে যাতে চাকরি পাওয়ার সম্ভবনা অনেকাংশে বাড়িয়ে দেয়। এই তথ্যবহুল লেখাটি পড়ে অনেক অজানা বিষয় জানতে পারলাম। লেখককে ধন্যবাদ।

    Reply
  50. আমাদের চাকরি জীবনে সিভি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ একটি সিভি মাধ্যমে আপনার চাকরি হওয়ার সমভাবনা বেশি থাকে। সিভি মাধ্যমে আপনার শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, আপনার দক্ষতা ইত্যাদি সম্পর্কে জানা যায়। আপনার সিভি যত প্রফেশনাল হবে আপনার চাকরি হওয়ার সম্ভাবনা বেশি থাকবে। তবে অবশ্যই একটি কথা খেয়াল রাখতে হবে সিভিতে কোনো অতিরঞ্জিত তথ্য অথবা মিথ্যা বিবরণ দেওয়া যাবে না। উপরের ১৬টি ধাপ আপনি ভালো ভাবে বুজতে পারলে আপনি একটি প্রফেশনাল সিভি তৈরি করতে পারবেন।
    লেখক কে ধন্যবাদ। এই রকম একটি গুরুপূর্ণ কনটেন্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য।

    Reply
    • প্রফেশনাল লেভেলের সিভি,যেটি আপনাকে সাহায্য করবে আপনার কাঙ্ক্ষিত চাকরিটি পেতে।তবে অবশ্যই একটি কথা খেয়াল রাখতে হবে সিভিতে কোনো অতিরঞ্জিত তথ্য অথবা মিথ্যা বিবরণ দেওয়া যাবে না।

      Reply
  51. চাকরি পাওয়ার ক্ষেত্রে নিয়োগকর্তার নিকট নিজেকে সঠিকভাবে উপস্থাপন করতে প্রফেশনাল সিভি খুবই গুরুত্বপূর্ণ।সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা,কোনরকম মিথ্যা অথবা অতিরঞ্জিত কোন তথ্য দেয়া যাবে না।কারণ এতে পরবর্তীতে যদি জেনে যাই তাহলে বাজে প্রভাব পড়বে চাকরি পাওয়ার ক্ষেত্রে।
    দক্ষতার সাথে নিজের সঠিক তথ্য তুলে ধরে কিভাবে প্রফেশনাল সিভি তৈরি করা যায় তা উক্ত কন্টেন্টে লেখক সুন্দর ও সাবলীলভাবে উপস্থাপন করেছেন।আশা করি সবাই এখান থেকে সঠিক গাইডলাইন পেয়ে উপকৃত হবেন। ইংশাআল্লাহ
    লেখককে অসংখ্য ধন্যবাদ এতো গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে কন্টেন্ট উপস্থাপন করার জন্য।

    Reply
  52. চাকরি প্রত্যাশী প্রত্যক্ষ ব্যক্তির জীবনে সিভি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কারণ, কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে।তাই সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে, যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায।
    সিভিতে কোনরকম মিথ্যা অথবা অতিরঞ্জিত কোন তথ্য দেয়া যাবে না।কারণ এতে পরবর্তীতে যদি জেনে যাই তাহলে বাজে প্রভাব পড়বে চাকরি পাওয়ার ক্ষেত্রে।তাই সবার উচিত সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা।
    এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট।
    কনটেন্টটি পড়ে আমি জানতে পেরেছি সিভিতে কি কি গুরুত্বপূর্ণ বিষয় উপস্থাপন করতে হয়।প্রফেশনাল লেভেলর সিভি তৈরি করার এটি পরিপূর্ণ একটি গাইডলাইন।
    ধন্যবাদ লেখককে।

    Reply
  53. একজন ব্যক্তি তার জীবন বৃত্তান্ত শিবের মাধ্যমে সকলের সামনে তুলে ধরে। চাকরির বাজারে সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে ব্যক্তির সকল তথ্য উপস্থাপিত হয়। চাকরি পাওয়ার ক্ষেত্রে সিভি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় তার প্রত্যেক ব্যক্তির উচিত খুবই সচেতনভাবে সিভি তৈরি করা।

    Reply
  54. প্রায় প্রত্যেকটা মানুষ ই চায় ভালো একটা চাকরি।আর চাকরি করার ক্ষেত্রে প্রথমেই সি.ভি. জমা দিতে হয়।। কিন্তু অনেক সময় ই দেখা যায় কীভাবে সি.ভি. লিখতে হয় তা আমরা জানি না। মাশাআল্লাহ, এই আর্টিকেল টি তে খুব সুন্দর এবং সহজ ভাষায় বুঝিয়ে দেয়া হয়েছে কীভাবে সি.ভি. লিখতে হবে।। নিঃসন্দেহে আর্টিকেল টি আমাদের সবার জন্য খুবই উপকারী।

    Reply
  55. চাকরি প্রত্যাশীর জন্য সিভি হলো একজন ব্যক্তির প্রতিচ্ছবি। এজন্যে এটি অবশ্যই প্রফেশনাল ভাবে তৈরি করতে হবে এবং এতে কোন প্রকার মিথ্যা বা অতিরঞ্জিত তথ্য দেয়া যাবে না। কারণ সিভি চাকরির বাজারে নিজেকে উপস্থাপন করার একটি মাধ্যম। দক্ষতার সাথে নিজের সঠিক তথ্য তুলে ধরে কিভাবে প্রফেশনাল ভাবে সিভি তৈরি করা যায় তা উক্ত কন্টেন্টে লেখক সুন্দর ও সাবলীলভাবে উপস্থাপন করেছেন। লেখককে অসংখ্য ধন্যবাদ এই রকম একটি গুরুত্বপূর্ণ কন্টেন্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য।

    Reply
  56. সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়।কিভাবে তৈরি করবেন একটি প্রফেশনাল লেভেলের সিভি,যেটি আপনাকে সাহায্য করবে আপনার কাঙ্ক্ষিত চাকরিটি পেতে।সম্পূর্ণ সিভি অবশ্যই ইংরেজিতে সুন্দর সাবলিল ভাষায় লিখতে হবে।এক্ষেত্রে সিবি লেখার সময় সঠিক শব্দ এবং গ্রামারের দিকে নজর রাখতে হবে। তাছাড়া যাতে করে কোন বানান ভুল না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।প্রফেশনাল ভাবে সিভি তৈরি করার জন্য সিভি ফরমেট ঠিক রাখতে হবে। কারণ সিভি সুন্দরভাবে উপস্থাপন করার জন্য ফরমেটিং ভাল হতে হবে।সবার উচিত সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা।যেহেতু সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তাই এটি দক্ষতার সাথে লিখতে হবে কারণ এটি সারা জীবন আপনাকে চাকরির বাজারে উপস্থাপন করবে।
    লেখনীটি আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। লেখককে ধন্যবাদ এতো সুন্দর একটা লেখনী লেখার জন্য।

    Reply
  57. সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়।কিভাবে তৈরি করবেন একটি প্রফেশনাল লেভেলের সিভি,যেটি আপনাকে সাহায্য করবে আপনার কাঙ্ক্ষিত চাকরিটি পেতে।সম্পূর্ণ সিভি অবশ্যই ইংরেজিতে সুন্দর সাবলিল ভাষায় লিখতে হবে।এক্ষেত্রে সিবি লেখার সময় সঠিক শব্দ এবং গ্রামারের দিকে নজর রাখতে হবে। তাছাড়া যাতে করে কোন বানান ভুল না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।প্রফেশনাল ভাবে সিভি তৈরি করার জন্য সিভি ফরমেট ঠিক রাখতে হবে। কারণ সিভি সুন্দরভাবে উপস্থাপন করার জন্য ফরমেটিং ভাল হতে হবে।সবার উচিত সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা।যেহেতু সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট দক্ষতার সাথে লিখতে হবে কারণ এটি সারা জীবন আপনাকে চাকরির বাজারে উপস্থাপন করবে।
    লেখনীটি আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। লেখককে ধন্যবাদ এতো সুন্দর একটা লেখনী লেখার জন্য।

    Reply
  58. স্বপ্নের চাকরি পেতে একটি মানসম্মত সিভি প্রত্যেক মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রফেশনালভাবে সিভি তৈরি করার গুরুত্ব অপরিসীম। কারণ একটি প্রফেশনাল সহজ, সুন্দর, নির্ভুল সিভি কাঙ্ক্ষিত চাকরি পাওয়ার নিশ্চয়তা
    অনেকখানি বাড়িয়ে দেয়। সিভি এমন একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট যেখানে একজন মানুষের শিক্ষাগত যোগ্যতা, কাজ,ও দক্ষতার মূল বিষয়গুলি স্পষ্টভাবে উল্লেখ করা থাকে। আমি মনে করি আর্টিকেলটিতে লেখক প্রফেশনাল সিভি তৈরির করার গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরেছেন যা চাকরী প্রত‍্যাশীদের সঠিক গাইডলাইন পেতে সাহায্য করবে ইনশাআল্লাহ।

    Reply
    • সিভি হচ্ছে কোন ব্যক্তির জীবন বৃত্তান্ত যা তাকে নিয়োগ কারীর কাছে সঠিকভাবে উপস্থাপন করে।স্বপ্নের চাকরি পেতে একটি মানসম্মত সিভি প্রত্যেক মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রফেশনালভাবে সিভি তৈরি করার গুরুত্ব অপরিসীম। কারণ সিভি চাকরির বাজারে নিজেকে উপস্থাপন করার একটি মাধ্যম। তবে অবশ্যই একটি কথা খেয়াল রাখতে হবে সিভিতে কোনো অতিরঞ্জিত তথ্য অথবা মিথ্যা বিবরণ দেওয়া যাবে এই তথ্যবহুল লেখাটি পড়ে অনেক অজানা বিষয় জানতে পারলাম। লেখককে ধন্যবাদ।

      Reply
  59. কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে। এই গুরুত্বপূর্ণ ডকুমেন্টটি দক্ষতার সাথে তৈরি করতে হবে কেননা, এটি আপনাকে চাকরির বাজারে উপস্থাপন করবে। এই কন্টেন্ট এ কিভাবে একটি প্রফেশনাল সিভি বানাবেন খুব সুন্দরভাবে তার পরিপূর্ণ গাইডলাইন দেওয়া হয়েছে, যা চাকরি প্রত্যাশীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  60. আসসালামু আলায়কুম , সিভি একজন ব্যাক্তির জীবনের খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, একটি ভালো মানের সিভি দেখে ঐ ব্যক্তি ব্যক্তিত্ব ও রুচি সম্পর্কে প্রাথমিক ধারোনা পাওয়া যায় তাই সিভি খুবিই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ,তাই সিভি তৈরি করার সময় খেয়াল রাখতে, হবে সিভি যেনো সুন্দর পরির্মাযিতো এবং নির্ভুল হয় । ধন্যবাদ স্যার কে এতো সুন্দর কনটেইন দেয়ার জন্য

    Reply
  61. চাকরি পাওয়ার ক্ষেত্রে নিয়োগকর্তার নিকট নিজেকে সঠিকভাবে উপস্থাপন করতে প্রফেশনাল সিভি খুবই গুরুত্বপূর্ণ। সিভির মাধ্যমে শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, দক্ষতা ইত্যাদি সম্পর্কে জানা যায়।সিভি যত প্রফেশনাল হবে আপনার চাকরি হওয়ার সম্ভাবনা বেশি থাকবে। লেখককে অসংখ্য ধন্যবাদ এই রকম একটি গুরুত্বপূর্ণ কনটেন্ট নিয়ে লেখার জন্য।

    Reply
  62. চাকরীর আবেদন করার জন্য সিভি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সিভি যদি কোন রকম ভুল হয় তাহলে চাকরি পাওয়াটা অনেক কঠিন হয়ে যায়। সিভি তৈরির ক্ষেএে কোন রকম ভুল বা মিথ্যা তথ্য দেয়া উচিত নয়। কনটেন্ট টা পড়লে আশা করি সবাই কিভাবে প্রফেশনাল মানের সিভি তৈরী করা যায় সেই সম্পর্কে ধারণা পাবেন। ইনশাআল্লাহ।

    Reply
  63. কাঙ্খিত চাকুরী প্রত্যাশি প্রত্যেক ব্যক্তির প্রথম কাজ হচ্ছে একটি প্রফেশনাল সিভি তৈরি করা। কেননা প্রফেশনাল
    সিভির মাধ্যমে মেধা, দক্ষতা সম্পর্কের নিয়োগকর্তার পজিটিভ ধারণা পেতে পারবে। তবে সিভিতে কোনোরকম মিথ্যা তথ্য সংযোজন করা যাবে না। উক্ত কনটেন্টটি পড়লে আপনি ১০০% প্রফেশনাল সিভি তৈরি করতে পারবে ইন-শা-আল্লাহ্।

    Reply
  64. যাদের সিভি সম্পর্কে ধারণা নেই তাদের জন্য কনটেন্টটি খুবই উপকারি হবে। লেখক খুব চমৎকার ভাবে‌ কনটেন্টি উপস্থাপন করেছেন।

    Reply
  65. সিভি (CV) তথা Curriculum Vitae (কারিকুলাম ভাইটা), ল্যাটিনে যার অর্থ দাঁড়ায় Course of Life. আমেরিকান বা ব্রিটিশ, দুই ইংরেজিতেই CV শব্দটির ব্যবহার রয়েছে। কোনো ব্যক্তির জীবনের শিক্ষাগত যোগ্যতা, পেশাগত দক্ষতা এবং এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিজের বিবরণ সংক্ষেপে দেয়া থাকে সিভিতে।চাকরির আবেদনের জন্য জীবনবৃত্তান্ত (সিভি) খুবই গুরুত্বপূর্ণ। এর চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে, সহজ ও সুন্দরভাবে সিভি লেখা। কারণ, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর ওই প্রতিষ্ঠানের মানবসম্পদ বিভাগে হাজারো সিভি জমা পড়ে। এসব সিভির ভিড়ে আপনার সিভি যেন কর্তৃপক্ষের নজরে পড়ে, তা নিশ্চিত করাটা জরুরি।সিভি যত প্রফেশনাল হবে আপনার চাকরি হওয়ার সম্ভাবনা বেশি থাকবে|এই কন্টেন্ট টিতে কিভাবে একটি প্রফেশনাল সিভি বানানো যায় তা খুব সুন্দরভাবে উপস্থাপন ও পরিপূর্ণ গাইডলাইন দেওয়া হয়েছে, যা চাকরি প্রত্যাশীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  66. চাকুরী প্রত্যাশী একজন ব্যক্তির জন্য সিভি অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। সিভিতে অত্যন্ত সুন্দর, সহজ এবং সাবলীলভাবে নিজের জীবনবৃত্তান্ত প্রফেশনাল ভাবে নিয়োগকারীর কাছে ফুটিয়ে তুলতে হয়। সবার উচিত সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা। যেহেতু সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তাই এটি দক্ষতার সহিত লিখতে হবে কারণ এটি সারা জীবন আমাদেরকে চাকরির বাজারে উপস্থাপন করবে। সিভিতে কোন ভুল তথ্য উপস্থাপন কিরা ঠিক নয়। প্রফেশনাল সিভি তৈরী করতে হলে আমাদের কনটেন্টটি গুরুত্বসহকারে পড়া উচিত।

    Reply
  67. চাকরির জন্য প্রথমে প্রয়োজন ভালো প্রফেশনাল সিভি তৈরি করা। আমরা অনেকে এটা ঠিক ভাবে পারিনা হয়তো ভুলও হতে পারে। সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে যাতে নিয়োগ কারী সিভিটি বুঝতে পারে। সিভি তে অনেক গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করতে হয়। কিভাবে একটি প্রফেশনাল সিভি তৈরি করতে হয় তা এই কনটেন্টি পরলে সহজে আমরা তৈরি করতে পারব।

    Reply
  68. স্বপ্নের চাকরি পেতে একটি মানসম্মত সিভি প্রত্যেক মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রফেশনালভাবে সিভি তৈরি করার গুরুত্ব অপরিসীম। কারণ একটি প্রফেশনাল সহজ, সুন্দর, নির্ভুল সিভি কাঙ্ক্ষিত চাকরি পাওয়ার নিশ্চয়তা
    অনেকখানি বাড়িয়ে দেয়। সিভি এমন একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট যেখানে একজন মানুষের শিক্ষাগত যোগ্যতা, কাজ,ও দক্ষতার মূল বিষয়গুলি স্পষ্টভাবে উল্লেখ করা থাকে।

    Reply
  69. সিভি একজন মানুষের জীবনে অনেক গুরুত্বপূর্ণ বিশেষত যারা চাকরি প্রতাশি। প্রফেশনালভাবে একটি নির্ভুল সিভি তৈরির কৌশলে এই কনটেন্টি একটি উপোযোগী কনটেন্ট।

    Reply
  70. সিভি হল একজন চাকরি প্রত্যাশী প্রার্থীর শিক্ষাগত ব্যক্তিগত এবং কোন কোন বিষয়ে সে দক্ষ তার সারসংক্ষেপ যা চাকুরী নিয়োগকর্তার কাছে তার প্রতিচ্ছবি হিসেবে তুলে ধরে। একজন নতুন চাকরিপ্রত্যাশী ব্যক্তির জীবনে প্রফেশনাল সিভি অনেক গুরুত্বপূর্ণ । এই আর্টিকেল টিতে অতিরঞ্জিত কিছু না লিখে খুব সুন্দর, সহজ ও সাবলীলভাবে বুঝিয়ে দিয়েছে কিভাবে একটা প্রফেশনাল সিভি তৈরি করা যায় যা চাকরি প্রত্যাশীদের জন্য বিশেষ করে নতুনদের জন্য খুবই উপকারে আসবে।

    Reply
  71. চাকরির বাজারে নামার আগেই প্রথমে প্রয়োজন প্রফেশনাল সিভি তৈরি করা। সিভি তৈরির ক্ষেত্রে কিছু বিষয় অনুসরণ করে একটি প্রফেশনাল সিভি তৈরি করা উচিত।
    কোন প্রকার মিথ্যা তথ্য না দিয়ে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করে নিজেকে সিভির মাধ্যমে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করতে পারলে আপনার কাংখিত চাকরি হওয়ার সম্ভাবনা আছে।

    Reply
  72. সিভি হচ্ছে কোন ব্যক্তির জীবন বৃত্তান্ত যা তাকে নিয়োগ কারীর কাছে সঠিকভাবে উপস্থাপন করা। সঠিক ছবি নির্বাচন, নিজের নামে সঠিক বানান, ঠিকানা ও যোগাযোগের মাধ্যম, শিক্ষাগত যোগ্যতা, কাজের অভিজ্ঞতা, নিজের দক্ষতা ও রেফারেন্স দেখানোর মাধ্যমে একটি প্রফেশনাল সিভি বানানো সম্ভব।কারণ সিভি চাকরির বাজারে নিজেকে উপস্থাপন করার একটি মাধ্যম। দক্ষতার সাথে নিজের সঠিক তথ্য তুলে ধরে কিভাবে প্রফেশনাল ভাবে সিভি তৈরি করা যায় তা উক্ত কন্টেন্টে লেখক সুন্দর ও সাবলীলভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  73. চাকরি প্রত্যাশী প্রত্যেক ব্যক্তির জন্য সিভি অত্যন্ত একটা গুরুত্বপূর্ণ বিষয় আর সিভি অবশ্যই প্রফেশনাল ভাবে তৈরি করতে হবে, এতে আপনার শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা, অভিজ্ঞতা স্পষ্ট সুন্দর ভাবে তুলে ধরতে হবে অতিরঞ্জিত মিথ্যা কিছু রোগ করা যাবে না । সিভি তৈরির ক্ষেত্রে আপনাকে যে বিষয় গুলো খেয়াল রাখতে হবে সেগুলো হলো আপনি যে সিভিটা তৈরি করবেন সেটার ফরমেট, সাইজ, ফন্ট , কালার এটা ভালো মত খেয়াল রাখতে হবে যেনো এটা নিয়োগ কর্তাকে আকৃষ্ট করে এবং আপনাকে চাকরি পাওয়ার ক্ষেত্রে একধাপ এগিয়ে নিয়ে যায় । লেখক অনেক সুন্দর ভাবে বিষয়টি তুলে ধরেছেন এটা দেখলে যে কেউ বুঝতে পারবেন এবং সবার অনেক উপকার হবে বলে আমি মনে করি । লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  74. যে কোনো প্রফেশনে নিজেকে যুক্ত করার সুযোগ নিতে হলে সেখানে উপস্থাপন করতে হয় একটি সুন্দর, সাবলীল একটি সিভি।সিভি তে উল্লেখ করা বিষয় বস্তু আমাদের জীবন বৃত্তান্ত কে তুলে ধরে।তাই সিভি তৈরির সময় খুব সতর্কতা ও দক্ষতার পরিচয় দিতে হবে।সিভিতে ঠিক ততটুকু তথ্য দিতে হবে যা সত্য ও বাস্তব।এর জন্য সঠিক কিছু নিদর্শনা মেনে চলা আবশ্যক। যা আমরা এই লেখনি তে পেতে পারি।

    Reply
  75. সিভি হচ্ছে কোন ব্যক্তির জীবনবৃত্তান্ত যা তাকে নিয়োগকারীর কাছে সঠিকভাবে উপস্থাপন করা। সঠিক ছবি নির্বাচন, নিজের নামে সঠিক বানান, ঠিকানা ও যোগাযোগের মাধ্যম, শিক্ষাগত যোগ্যতা, কাজের অভিজ্ঞতা, নিজের দক্ষতা ও রেফারেন্স দেখানোর মাধ্যমে একটি প্রফেশনাল সিভি বানানো সম্ভব। কারণ সিভি চাকরির বাজারে নিজেকে উপস্থাপন করার একটি মাধ্যম। দক্ষতার সাথে নিজের সঠিক তথ্য তুলে ধরে কিভাবে প্রফেশনাল ভাবে সিভি তৈরি করা যায় তা উক্ত কন্টেন্টে লেখক সুন্দর ও সাবলীলভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  76. চাকরি প্রত্যাশী প্রত্যেক ব্যক্তির জন্য সিভি অত্যন্ত একটা গুরুত্বপূর্ণ বিষয় আর সিভি অবশ্যই প্রফেশনাল ভাবে তৈরি করতে হবে, এতে আপনার শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা, অভিজ্ঞতা স্পষ্ট সুন্দর ভাবে তুলে ধরতে হবে।মিথ্যা বা অতিরঞ্জিত কিছু যোগ করা যাবে না।সিভি হচ্ছে কোন ব্যক্তির জীবনবৃত্তান্ত যা তাকে নিয়োগকারীর কাছে সঠিকভাবে উপস্থাপন করা।এ বিষয়ে লেখক অত্যন্ত সুন্দর ভবে বিস্তারিত আলোচনা তুলে ধরেছেন।

    Reply
  77. চাকরি প্রত্যাশী ব্যাক্তির জীবনে সিভি অনেক গুরুত্বপূর্ণ। এজন্য সিভিকে উপযুক্ত ও সাবলীল ভাষায় উপস্থাপন করা অনেক জরুরী।প্রফেশনালভাবে সিভি তৈরীর জন্য সিভিতে নাম,ঠিকানা,ছবি, অন্যান্য তথ্য সঠিক ও সুন্দরভাবে উপস্থাপন করতে হবে।সিভির দৈর্ঘ্য, সাইজ ঠিক রেখে সতর্কতার সাথে সিভি তৈরি করতে হবে। সিভি ব্যাক্তির জীবনবৃত্তান্ত, এখানে অতিরঞ্জিত ও মিথ্যা বর্জন করাই উত্তম।

    Reply
  78. এই চাকরির বাজারে সিভি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিশেষ করে চাকরিতে আগ্রহীদের জন্য। প্রফেশনাল ভাবে একটি সিভি তৈরির কলা কৌশল নিয়ে এই কন্টেন্টটি খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  79. সিভিতে মানুষের চরিত্র,অভিজ্ঞতা, দক্ষতা,প্রশিক্ষণ সকল বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদান করা থাকে।যা একটি ভালো চাকরির ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে।সিভির মাধ্যমেই মূলত প্রার্থী সম্পর্কে জানা যায়।তাই কীভাবে প্রফেশনাল পর্যায়ে সিভি তৈরি করতে হয় এবং একটি সিভিতে তথ্য থাকা প্রয়োজন লেখক তা খুব চমৎকার ভাবে এই কনটেন্টে ফুটিয়ে তুলেছেন। উক্ত কনটেন্টটি পড়ে সকলেই প্রফেশনালভাবে সিভি তৈরি করতে পারবে ইনশাআল্লাহ। ধন্যবাদ লেখককে গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট উপহার দেওয়ার জন্য।

    Reply
  80. চাকুরী পাওয়ার প্রথম ধাপ একটি প্রফেশনাল সিভি। যা অনেকেই তৈরি করতে পারেন না। তাই লেখকের এই পোস্টটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  81. চাকরি প্রত্যাশীদের জন্য সিভি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কারণ, কোন ব্যক্তি যখন চাকরির জন্য আবেদন করে তখন উক্ত ব্যক্তি তার জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে।তাই সিভি যেহেতু অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তাই এটি দক্ষতার সহিত লিখতে হবে কেননা এটি সারা জীবন একজন ব্যক্তিকে চাকরির বাজারে উপস্থাপন করবে।তাই সঠিক তথ্য ও নির্ভুলভাবে নিজের নাম,ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা,কাজের অভিজ্ঞতা,স্কিল ইত্যাদির মাধ্যমে প্রোফেশনাল মানের সিভি তৈরি করতে না পারলে চাকরি পাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি হতে পারে।তাই সিভি তৈরির সময় অত্যন্ত সতর্ক হতে হবে।আর্টিকেলটা অনেক তথ্যবহুল।এটা পড়ে অনেকে উপকৃত হতে পারবে।

    Reply
  82. চাকরি প্রত্যাশী প্রত্যক্ষ ব্যক্তির জীবনে সিভি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।চাকরির ক্ষেত্রে নিজেকে সঠিকভাবে উপস্থাপন করতে প্রফেশনাল সিভি খুবই গুরুত্বপূর্ণ।যাদের সিভি সম্পর্কে ধারণা নেই তাদের জন্য কনটেন্টটি খুবই উপকারি হবে। লেখক খুব চমৎকার ভাবে‌ কনটেন্টি উপস্থাপন করেছেন।

    Reply
  83. যে কোনো চাকরির জন্য সকলের প্রয়োজন একটি সুন্দর প্রফেসনাল সিভি। সিভি তৈরি করার সময় সকল তথ্য সঠিকভাবে দিতে হবে এবং আকার, রং আরও নানান বিষয় গুলো খেয়াল রাখতে হবে। কারণ একটি সিভি চাকরির ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই কন্টেন্ট টি অনেক সুন্দর, যারা সিভি তৈরি করতে পারে না তাদের জন্য খুব উপকারী এই কন্টেন্ট।

    Reply
  84. প্রত্যক চাকরির ক্ষেত্রে সিভি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর সিভি হতে হবে প্রফেশনাল যেখানে কোনরকম মিথ্যা ও অতিরঞ্জিত তথ্য দেওয়া যাবে না শুধুমাত্র গুরুত্বপূর্ণ তথ্যগুলো দিতে হবে।সঠিক ছবি নির্বাচন, নিজের নামে সঠিক বানান, ঠিকানা ও যোগাযোগের মাধ্যম, শিক্ষাগত যোগ্যতা, কাজের অভিজ্ঞতা, নিজের দক্ষতা ও রেফারেন্স দেখানোর মাধ্যমে একটি প্রফেশনাল সিভি বানানো সম্ভব। প্রফেশনাল ভাবে একটি সিভি তৈরি করা যায় এর পরিপূর্ণ গাইডলাইন এই কনটেন্টে উপস্থাপন করেছেন লেখক।

    Reply
  85. চাকরির জন্য দু তিনবার সিভি বানানো হয়েছে।তবে এই আর্টিকেলটা পড়ে বুঝতে পারছি কোথায় কোথায় আমার বানানো সিভিতে সমস্যা ছিল।আমার উপকার হলো কনটেন্টটি পড়ে।আসলেই অনেক তথ্যবহুল ও যুগোপযোগী কন্টেন্ট।

    Reply
  86. যেকোন চাকরি প্রত্যাশী প্রার্থীর জন্য সিভি খুব গুরুত্বপূর্ণ একটি অংশ। একটি পরিপূর্ণ এবং গোছানো সিভি প্রার্থী সম্পর্কে কর্তৃপক্ষের কাছে পজেটিভ ইমপ্রেশন তৈরি করে। তাই কিভাবে একটি ভালো প্রফেশনাল মানের সিভি তৈরি করা যায় সেটা সম্পর্কে খুব সুন্দর করে এখানে উপস্থাপন করা হয়েছে।

    Reply
  87. একটি ভালো সিভি ক্যারিয়ারের পথে প্রবেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি কর্মজীবনের প্রথম ধাপ যেখানে শিক্ষাগত যোগ্যতা , দক্ষতা, এবং অভিজ্ঞতা সংক্রান্ত তথ্য উল্লেখ করে চাকরির জন্য প্রস্তুত হতে হয়। সিভি কোন ব্যক্তির শিক্ষা, দক্ষতা, অভিজ্ঞতা, এবং কাজের অভিজ্ঞতা সম্পর্কে তথ্য উল্লেখ করে প্রতিষ্ঠানকে তার যোগ্যতা সনাক্ত করতে সাহায্য করে। সিভি যেহেতু একটি প্রতিষ্ঠানে নিয়োগের আবেদনের প্রথম ধাপ তাই এটির উপর সঠিক গুরুত্ব দেওয়া প্রয়োজন। উপরোক্ত কনটেন্ট টি হতে পারে একজন ব্যক্তির জন্য একটি ভালো সিভি তৈরীর পরিপূর্ণ গাইডলাইন।

    Reply
  88. চাকরি প্রত্যাশীদের জন্য সিভি অনেক গুরুত্বপূর্ণ।কারণ, চাকুরী প্রার্থীরা জীবন বৃত্তান্ত তার সিভির মাধ্যমে ফুটিয়ে তোলে। সেজন্য সিভি লিখতে হবে প্রফেশনাল ভাবে, তাতে নিয়োগকারির নিকট সঠিকভাবে উপস্থাপন করা যায়।

    সিভিতে কোনরকম মিথ্যা অথবা অতিরঞ্জিত কোন তথ্য দেয়া যাবে না। কারণ পরবর্তীতে যদি প্রকাশ পায় তাহলে বাজে প্রভাব পড়বে চাকরি পাওয়ার ক্ষেত্রে।সেজন্য আমাদের সবার উচিত সিভিতে শুধু গুরুত্বপূর্ণ তথ্য সংযুক্ত করা।সিভি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তাই এটি অত্যন্ত দক্ষতার সহিত লিখতে হবে।

    Reply

Leave a Comment