একজন আদর্শ শিক্ষক কীভাবে হবেন

Spread the love

শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,

“তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”

জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।

পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। ছোটবেলা থেকেই স্কুল কলেজের শিক্ষকদের দেখে আমরা অনেকেই হয়তো স্বপ্ন দেখেছি, সত্যিই যদি বড় হয়ে আমার শিক্ষকের মতো পড়ানো যেত! আপনার এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। 

আমার এই লেখায় আজ আলোচনা করার চেষ্টা করবো প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সম্পর্কে। আলোচনা করবো এই পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন নিয়ে। আলোচনায় আসবে এই দুই পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো কি কি এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া যায়। 

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ যোগ্যতা, মানবণ্টন

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা কী? 

শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।

একটু আলাদাভাবে চিন্তা করলে আপনি সম্পূর্ণভাবে এটা উপলব্ধি করতে পারবেন যে— শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। আর আপনি এটা অবশ্যই স্বীকার করবেন শিক্ষকতাই সব পেশার সেরা। আর তাইতো আমাদের দেশের বিশাল সংখ্যক মানুষ  রয়েছেন যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী। আর তাই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সমস্ত বৃত্তান্ত জানার আগ্রহ প্রকাশ করেন অনেকেই। 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাভুক্ত প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের পরীক্ষাকেই প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা বলা হয়। এই নিয়োগে উত্তীর্ণ প্রার্থীগণ বাংলাদেশে ছড়িয়ে থাকা প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক হিসেবে কর্মরত থাকেন। 

যোগ্যতা:

পদের নাম 
বেতনবয়সসীমাশিক্ষাগত যোগ্যতা
সহকারী শিক্ষকটাকা: ১১০০০-২৬৫৯০ (গ্রেড ১৩), জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ীপ্রার্থীর ন্যূনতম ও সর্বোচ্চ বয়স ২১-৩০ হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে ন্যূনতম বয়স হবে ২১-৩২ বৎসর। এফিডেভিট গ্রহণযোগ্য নয়।কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ (৪ স্কেলে ন্যূনতম ২.২৫ ও ৫ স্কেলে ন্যূনতম ২.৮) স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রী

(২৭ ফেব্রুয়ারি ২০২৩ সালে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে সংগৃহীত)

পরীক্ষার ধরন ও মানবণ্টন

পুরো পরীক্ষাটি হয় ১০০ নম্বরের। এর মধ্যে প্রথম ৮০ মার্ক (MCQ) প্রিলিমিনারি, পরে প্রিলিমিনারি উত্তীর্ণদের ২০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হয়। প্রিলিমিনারি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কেটে রাখা হয়। কাটমার্ক মোটামুটি ৬০ হয়ে থাকে।

তবে কোটাধারী হলে ৪০-৪৫ পেলেই মৌখিক পরীক্ষার জন্য বসা যায়। যদিও সরকারিভাবে এখন পর্যন্ত প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার কোন মানবণ্টন বা সিলেবাস প্রদান করা হয়নি, তারপরেও বিগত দিনের প্রশ্ন বিশ্লেষণ করে একটি সম্ভাব্য মানবণ্টন ও সিলেবাস পাওয়া যায়, 

বিষয়বিবরণ
বাংলা (২০)বাংলা সহিত্য (৩),বাংলা ব্যাকরণ (১৭)
ইংরেজি (২০)গ্রামার (১৯),লিটারেচার (১)
গণিত (২০)পাটিগণিত (৮/৯),বীজগণিত (৫/৬),জ্যামিতি (৫)
সাধারণ জ্ঞান (২০)বাংলাদেশ বিষয়াবলী (৭/৮),আন্তর্জাতিক বিষয়াবলী (৫/৬),সাম্প্রতিক বিষয়াবলী (৫/৬)
মৌখিক পরীক্ষা / ভাইভা২০ নাম্বার
মোট =১০০ নাম্বার
  • প্রতিটি প্রশ্নের মান ১।
  • প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর (কাট মার্কস) কাটা হবে। পরীক্ষার সময় বরাদ্দ ১ ঘণ্টা।

আরও পড়ুন:

১৭তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফল

বন অধিদপ্তরের বাছাই পরীক্ষার ফল প্রকাশ

বিআরটিএর মোটরযান পরিদর্শকের পরীক্ষা ৩১ আগস্ট

বাংলা

বাংলা বিষয়ের দুটি অংশ—সাহিত্য আর ব্যাকরণ। বাংলা সাহিত্য থেকে সাধারণত চার-পাঁচটি প্রশ্ন আসে। বাংলার সাহিত্য অংশের জন্য গুরুত্বপূর্ণ টপিকস হলো—প্রাচীন যুগের চর্যাপদ, মধ্যযুগ, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জসীমউদ্দীন, শামসুর রাহমান, মাইকেল মধুসূদন দত্ত, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, বিভিন্ন সাহিত্যিকের উক্তি, মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন বিখ্যাত গ্রন্থ, বিখ্যাত পত্রিকা ও সাময়িকীর সম্পাদকের নাম ও প্রতিষ্ঠা সাল ইত্যাদি।

বাংলায় ব্যাকরণ অংশ থেকে তুলনামূলক বেশি প্রশ্ন আসে। তাই ব্যাকরণ অংশে বেশি জোর দিতে হবে। এই অংশের গুরুত্বপূর্ণ টপিকস—ব্যাকরণ, বর্ণ ও ধ্বনি, সন্ধি, বাক্য ও বানান শুদ্ধি, দ্বিরুক্ত শব্দ, সমাস, প্রকৃতি ও প্রত্যয়, শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, পদ প্রকরণ, কারক ও বিভক্তি, বাক্য প্রকরণ, উপসর্গ, অনুসর্গ, কাল, যতিচিহ্ন, এককথায় প্রকাশ, বাগধারা, প্রবাদ প্রবচন ইত্যাদি।

ইংরেজি

ইংরেজির দুটি অংশ—গ্রামার ও লিটারেচার। বিগত সালের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, লিটারেচার অংশ থেকে মাত্র দু-তিনটির মতো প্রশ্ন এসেছে। আবার কোনো কোনো পরীক্ষায় একটি প্রশ্নও আসেনি। তবু সেরা প্রস্তুতির জন্য এগুলোও পড়তে হবে; বিশেষ করে বিগত সালে আসা প্রাথমিক শিক্ষক নিয়োগ, বিসিএস, নন-ক্যাডারসহ বিভিন্ন চাকরির পরীক্ষায় আসা প্রশ্নগুলো দেখতে পারলে ভালো হয়।

গ্রামার অংশের প্রস্তুতিতে বাড়তি গুরুত্ব দিতে হবে।

গুরুত্বপূর্ণ টপিকস : (1) Parts of Speech, (2) Identification of Parts of Speech, (3) Interchange Parts of Speech, (4) Phrase & Idioms, (5) Gerund & Participle, (6) Number & Gender, (7) Preposition, (8) Tense, (9) Degree, (10) Right form or Verb, (11) Voice & Narration, (12) Subject-Verb Agreement, (13) Conditional Sentence, (14) Synonym, Antonym, (15) Spelling, (16) Analogy, (17) Translation ইত্যাদি।

গণিত

গণিতে কিছু নির্দিষ্ট টপিকস থেকে প্রতিবছরই প্রশ্ন আসে। গণিতকে তিনটি অংশে ভাগ করা যায়। পাটিগণিত, বীজগণিত ও জ্যামিতি। তবে পাটিগণিত থেকেই ১০-১২টি প্রশ্ন আসে। তাই এ অংশ সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। গণিতের প্রস্তুতির জন্য পঞ্চম-অষ্টম শ্রেণির গণিত বই থেকে পাটিগণিত করবেন। পাটিগণিতের যেসব টপিকস থেকে প্রশ্ন আসে তা হলো—সংখ্যার ধারণা, সুদ-আসল, লাভ-ক্ষতি, শতকরা, অনুপাত, সমানুপাত ও মিশ্রণ, মৌলিক ও বাস্তব সংখ্যা, ঐকিক নিয়ম, বয়স, ভগ্নাংশ, গড়, পরিমাপ, সময় ও দূরত্ব, লসাগু ও গসাগু, নৌকা ও স্রোতের বেগ, ধারা (সিরিজি) ইত্যাদি।

বীজগণিত থেকে সাধারণত তিন-চারটি আসে। বীজগণিতের প্রস্তুতির জন্য যেসব টপিকস বেশি গুরুত্ব দিতে হবে তা হলো—বীজগাণিতিক রাশি, উৎপাদকে বিশ্লেষণ, মান নির্ণয়, এক চলক ও দ্বিচলকবিশিষ্ট সমীকরণ, সূচক, লগারিদম, সেট ইত্যাদি। গণিতের শেষ অংশ হলো জ্যামিতি। জ্যামিতি থেকে তিন-চারটি প্রশ্ন আসে। যেসব টপিকস থেকে প্রশ্ন আসে তা হলো—বাহু ও কোণের পরিমাপ, ত্রিভুজ, চতুর্ভুজ ও বহুভুজ, বৃত্ত ও পরিমিতি। গণিতে নিয়মিত অনুশীলনই সফলতা আনতে পারে।

সাধারণ জ্ঞান

সাধারণ জ্ঞানের মধ্যে সাধারণত তিনটি বিষয়ের প্রশ্ন আসে—বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি ও সাধারণ বিজ্ঞান।

বাংলাদেশ বিষয়াবলি

বাংলাদেশ বিষয়াবলির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ টপিকস হলো—বাংলাদেশের ভৌগোলিক অবস্থান, আয়তন ও সীমানা, পাহাড়-পর্বত, দ্বীপ, উপত্যকা, হ্রদ ও জলপ্রপাত, জনসংখ্যা ও উপজাতি, বাংলাদেশের ঐহিত্য, স্থাপনা, পুরাকীর্তি, নিদর্শন ও সংস্কৃতি, বাংলাদেশের ইতিহাস, প্রাচীন আমল ও ইংরেজ শাসন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা, সংবিধান ও প্রশাসনিক কাঠামো, কৃষি, শিল্প, খনিজ ও বনজ সম্পদ, শিল্প-বাণিজ্য, অর্থনীতি ও সমীক্ষা, বাংলাদেশের অর্জন, খেলাধুলা ও শিল্প-সংস্কৃতি অঙ্গন ইত্যাদি।

আন্তর্জাতিক বিষয়াবলি

আন্তর্জাতিক বিষয়াবলির জন্য গুরুত্বপূর্ণ টপিকস হলো—পৃথিবী পরিক্রমা, মহাদেশ পরিচিতি, অঞ্চল পরিচিতি, ভৌগোলিক উপনাম, নতুন ও পুরনো নাম, সীমারেখা, প্রণালি, দ্বীপ, সাগর-মহাসাগর, শিল্প-বাণিজ্য ও অর্থনীতি, বিশ্বসভ্যতার ইতিহাস, যুদ্ধবিগ্রহ ও বিপ্লব, চুক্তি, সনদ ও সম্মেলন, আন্তর্জাতিক সংগঠন ও সংস্থা, খেলাধুলা ইত্যাদি।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়াবলি

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়াবলির জন্য গুরুত্বপূর্ণ টপিকস হলো—পদার্থবিজ্ঞান (বিভিন্ন পদার্থের স্বরূপ, পদার্থের অবস্থার পরিবর্তন, বিভিন্ন রাশির একক, বিভিন্ন পরিমাপক যন্ত্র, আলোর প্রকৃতি, শব্দের সীমা, বিভিন্ন রশ্মির ব্যবহার ও প্রভাব, বিভিন্ন শক্তির রূপান্তর, পারমাণবিক শক্তি ও নবায়নযোগ্য শক্তি); রসায়ন বিজ্ঞান (মৌলিক ও যৌগিক পদার্থ, পরমাণু, নিষ্ক্রিয় গ্যাস, পারমাণবিক সংখ্যা, সংকেত, জৈব এসিড, দৈনন্দিন জীবনে ব্যবহৃত পদার্থের সংকেত ও নাম); উদ্ভিদবিজ্ঞান (বিভিন্ন চাষাবাদের বৈজ্ঞানিক নাম, বিভিন্ন ফসলের জাত, বিভিন্ন মৌসুমের শস্য, উদ্ভিদের প্রয়োজনীয় উপাদান ও উপাদানের প্রভাবজনিত রোগ); প্রাণিবিজ্ঞান (বিভিন্ন শাখার জনক, রোগ-জীবাণুর আবিষ্কারক, প্রাণিজগতের বৈচিত্র্য), মানবদেহ, সংক্রামক রোগ ও চিকিৎসা, খাদ্য ও পুষ্টি; ভূগোল ও পরিবেশ বিজ্ঞান (পরিবেশদূষণের জন্য দায়ী উপাদান, সৌরজগৎ, গ্রহ-উপগ্রহ, জোয়ার ভাটা, স্থানীয় সময়ের পার্থক্য, ভূপৃষ্ঠের বিভিন্ন পদার্থের উপাদানের পরিমাণ); কম্পিউটার ও তথ্য-প্রযুক্তি (কম্পিউটারের ইতিহাস, কম্পিউটারের প্রকারভেদ, বিভিন্ন প্রজন্মের কম্পিউটারের বৈশিষ্ট্য, কম্পিউটারের ভাষা, কি-বোর্ড সম্পর্কে ধারণা, সফটওয়্যার ও হার্ডওয়্যার সম্পর্কে ধারণা, এমএস ওয়ার্ড, এমএস এক্সেল সম্পর্কে ধারণা, ই-মেইল, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেট, বিভিন্ন আবিষ্কার ও আবিষ্কারক)।

শেষ কথা

ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। আজকের এই লেখায় আমার মূল উদ্দেশ্য ছিলো আপনাকে একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দেয়া। তাই শুরুতেই আমি আলোচনা করেছিলো প্রাথমিক শিক্ষক নিয়োগ  পরীক্ষা কী সে সম্পর্কে, চেষ্টা করেছি পরীক্ষাতেই কমন আছে এমন বিষয়গুলোর একটা তালিকা করে দিতে।
আপনার সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে এবার নিজেই একটা রুটিন তৈরি করুন, সর্বশক্তি দিয়ে লড়ে যান নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে। আপনার পথচলায় আমরা a2zchakri.com সবসময়েই সঙ্গী হিসেবে ছিলাম, আছি এবং থাকবো। আপনার জন্য শুভকামনা!

464 thoughts on “একজন আদর্শ শিক্ষক কীভাবে হবেন”

  1. শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।যেহেতু শিক্ষক দক্ষ জাতি গড়ার কারিগর সেহেতু শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
    • শিক্ষক শব্দটি শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। এ পেশা মানুষকে মহাৎ করে তোলে।শিক্ষকতা প্রতিটা ছাত্র -ছাত্রীর জীবনের প্রথম পছন্দের পেশা।তারা শিক্ষকের মাঝে নিজেকে খোজে।তবে এক্ষেত্রে ছাত্র বা ছাত্রীকে কঠোর পরিশ্রম ও অধ্যবসায় এবং সঠিক পরিকল্পনার প্রতি জোর দিতে হবে।যা এই আর্টিকেলে তুলে ধরা হয়েছে।

      Reply
      • শিক্ষকতা হচ্ছে একটি মহৎ পেশা। একটি আদর্শ ও নীতিবান জাতি গড়ে তুলতে শিক্ষকের ভূমিকা অপরিসীম। একজন শিক্ষক সমাজের সকল শ্রেণির মানুষের কাছে সম্মানিত একজন ব্যক্তি। এই আর্টিকেলে একজন শিক্ষকের গুরুত্ব ও অবদান তুলে ধরা হয়েছে।

        Reply
  2. জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।যেহেতু শিক্ষক দক্ষ জাতি গড়ার কারিগর সেহেতু শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  3. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম,এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  4. আদর্শ শিক্ষকের প্রধান গুণাবলী হলো তিনি শিক্ষার্থীদের সাথে সহজে এবং স্পষ্টভাবে যোগাযোগ করতে পারেন। তিনি জটিল বিষয়গুলো সহজভাবে ব্যাখ্যা করতে পারেন এবং শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দিতে সর্বদা প্রস্তুত থাকেন।শিক্ষার্থীদের মানসিক অবস্থাকে গুরুত্ব দিয়ে তারা সবসময় তাদের পাশে থাকেন। একজন আদর্শ শিক্ষক শিক্ষার্থীদের সাথে সহানুভূতিশীল হয়ে কাজ করেন এবং তাদের মানসিক চাহিদা মেটানোর চেষ্টা করেন। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা দিয়ে শিক্ষক হওয়ার সুযোগ গ্রহন করতে পারেন| এমন বিষয়গুলো নিয়ে একটা তালিকা করে দিয়েছেন লেখক।

    Reply
  5. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম, এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  6. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব শিক্ষকের। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয় শিক্ষকের উপর। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। এই আর্টিকেলে শিক্ষকতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হয়েছে।

    Reply
  7. আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব।যেহেতু শিক্ষক দক্ষ জাতি গড়ার কারিগর সেহেতু শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়ে

    Reply
  8. স্কুলজীবনে প্রবেশের পর অধিকাংশ ছাত্র- ছাত্রীর প্রথম স্বপ্ন হয় একজন টীচার হওয়ার। সময়ের পরিক্রমায় ও সঠিক গাইলাইনের অভাবে অনেকেই এই স্বপ্নটাকে বড়বেলায় গিয়ে বিসর্জন দিয়ে ফেলে। তাই শিক্ষকতার মতো মহিমান্বিত পেশায় নিজের নাম লিখাতে চাইলে এই আর্টিকেলটি পড়ে অনুপ্রেরণা ও দিকনির্দেশনা নিলে নিশ্চয়ই সাফল্য অর্জন সম্ভব হবে।

    Reply
  9. স্কুলজীবনে প্রবেশের পর অধিকাংশ ছাত্র- ছাত্রীর প্রথম স্বপ্ন হয় একজন টীচার হওয়ার। সময়ের পরিক্রমায় ও সঠিক গাইডলাইনের অভাবে অনেকেই এই স্বপ্নটাকে বড়বেলায় গিয়ে বিসর্জন দিয়ে ফেলে। তাই শিক্ষকতার মতো মহিমান্বিত পেশায় নিজের নাম লিখাতে চাইলে এই আর্টিকেলটি পড়ে অনুপ্রেরণা ও দিকনির্দেশনা নিলে নিশ্চয়ই সাফল্য অর্জন সম্ভব হবে।

    Reply
  10. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়। তার জন্য প্রয়োজন পরিশ্রম, মেধা এবং সঠিক পরিকল্পনা। এই অনুচ্ছেদে লেখক একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দিয়েছেন যা একজন নিয়োগ পরীক্ষার্থীর জন্য সহায়ক হবে।

    Reply
  11. অন্য যেকোন পেশা থেকে শিক্ষক পেশাটা অনেক মর্যাদাপূর্ণ।একজন শিক্ষকে মাধ্যমে অনেক ছাএছাএীর পথ চলা শুরু হয়।একজন আর্দশবান শিক্ষক পারে সঠিক পথ দেখাতে ছাএছাএীদের। জীবন পরিক্রমায় কখনো অনেকে প্রাথমিক শিক্ষকতা কে বেছে নিয়ে থাকে।এ আর্টিকেলটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কি এবং আর্দশ শিক্ষক কিভাবে হবেন তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে।

    Reply
  12. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়। তার জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম, মেধা এবং সঠিক পরিকল্পনা। এই অনুচ্ছেদে লেখক একটি সঠিক পরিকল্পনার নকশার ধারনা দিয়েছেন যা একজন নিয়োগ পরীক্ষার্থীর জন্য সহায়ক হবে।

    Reply
  13. পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক জীবন পরিক্রমে কখনো আমাদেরকে বেছে নিতে হয় শিক্ষকতাটাকে এইজন্য একজন শিক্ষককে জীবনের প্রতিটি ক্ষেত্রে হতে হয় আদর্শ দরদী পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে ছোটবেলা থেকে আমরা অনেকেই স্বপ্ন দেখেছি সত্যি বড় হয় আমরা যদি আমাদের শিক্ষার্থীর মত পড়াতে পারতাম শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র একটি দেশের ন্যায়বিচার সুশাসন প্রতিষ্ঠা ও সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনের শিক্ষকদের ভূমিকা অপরিসীম আমরা অবশ্য স্বীকার করতে বাধ্য হবো যে শিক্ষকতা সব পেশার সেরা তাইতো আমাদের দেশে অনেকেই আজকাল শিক্ষকতাকে পেশা সে বেছে নিতে আগ্রহী আর তাই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বিস্তারিত সম্পর্কে জানার জন্য অনেকে আগ্রহ প্রকাশ করেন প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের পরীক্ষা কে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা বলা হয়ে থাকে এই কনটেনটিতে লেখক খুব সুন্দর ভাবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কিভাবে প্রস্তুতি নিতে হবে তার একটা দিকনির্দেশনা দিয়েছেন ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রমে মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। এই লেখাটিতে লেখক খুব সুন্দর হবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কিভাবে প্রস্তুতি নিতে হবে কোন কোন বিষয়ের উপর জোর দিতে হবে তার একটি দিকনির্দেশনা দিয়েছেন যদি কেউ লেখকের এই নির্দেশনা ফলো করে। তাহলে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করে খুব ভালোভাবে সে প্রস্তুতি নিতে পারবে

    Reply
    • নির্দ্বিধায় শিক্ষকতা একটা মহান পেশা।একজন আদর্শ শিক্ষক পারেন তার শিক্ষার্থীদের সঠিক পথ দেখাতে। আদর্শ জাতি গঠন করার পেছনে একজন শিক্ষকের গুরুত্ব অপরিসীম। শিক্ষকতা পেশা সম্মানের। তাইতো অনেক শিক্ষার্থীরা এই পেশায় নিজেকে যুক্ত করার জন্য অনেক পরিশ্রম করে থাকে। যোগ্য শিক্ষক হওয়ার জন্য নিজেকে সেই ভাবে প্রস্তুত করা উচিত। শিক্ষকতায় যুক্ত হওয়ার জন্য নিয়োগ পরীক্ষা দিতে হয়। তাই অনেকে এই পরীক্ষা বিষয়ে জানতে চায়। এ কনটেন্টটিতে লেখক খুব সুন্দর ভাবে প্রাথমিক সহকারি নিয়োগ পরীক্ষা সম্পর্কে খুব সুন্দর ভাবে সব বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা দিয়েছেন। প্রাথমিক সহকারি নিয়োগ পরীক্ষা কিভাবে দিতে হবে কোন কোন বিষয়ের উপর জোর দিতে হবে এবং কিভাবে আদর্শ শিক্ষক হওয়া যায় তার একটি নির্দেশনা দিয়েছেন।

      Reply
  14. যারা শিক্ষকতা পেশায় আসতে চান তাদের জন্য এটি গুরুত্বপূর্ণ কন্টেন্ট।

    Reply
    • মাশাআল্লাহ খুবই গুরুত্বপূর্ণ এবং সময় উপযোগী কন্টেন্ট। একজন আদর্শ শিক্ষক এর সকল কোয়ালিটি এই কন্টেন্ট এ তুলে ধরা হয়েছে। যারা শিক্ষকতা পেশায় আসতে চায় তাদের জন্য এই কন্টেন্ট টি খুবই গুরুত্বপূর্ণ।
      ধন্যবাদ লেখককে।

      Reply
      • শিক্ষাগত পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব শিক্ষকের। যেকোনো জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ ও অভিজ্ঞ শিক্ষক। তাহলে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করে খুব ভালোভাবে সে প্রস্তুতি নিতে পারবেন এই কনটেন্টটি খুব গুরুত্বপূর্ণ। তাই লেখককে ধন্যবাদ ধন্যবাদ

        Reply
  15. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়। তার জন্য প্রয়োজন কঠোর পরিশ্রর,মেধা এবং সঠিক পরিকল্পনা। এই অনুচ্ছেদে লেখক একটি সঠিক পরিকল্পনার নকশার ধারনা দিয়েছেন যা একজন নিয়োগ পরীক্ষার্থীর জন্য সহায়ক হতে পারে।

    Reply
  16. পৃথিবীতে যত সম্মানজনক পেশা রয়েছে তন্মধ্যে শিক্ষকতা পেশা অন্যতম। শিক্ষকের হাতেই একটি জাতির ভবিষ্যৎ নির্ভর করে।তাই একজন আদর্শ শিক্ষক হতে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন।

    Reply
  17. শিক্ষক আদর্শ জাতি গঠনের কারিগর।
    এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।যারা একজন আদর্শ শিক্ষক হতে চায় তাদের জন্য কন্টেন্টটি অনেক উপকারী।

    Reply
  18. একটি দেশের ন্যায় বিচার,সুশাসন প্রতিষ্ঠা,সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। শিক্ষকই পারেন আগামীদিনের আদর্শ মানুষ গড়তে। মহান পেশা শিক্ষক হবার সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে সঠিক,ও সুনির্দিষ্ট দিক নিদের্শনার প্রয়োজন।কিভাবে একজন শিক্ষক পরিশ্রম,মেধা ও সঠিক পরিকল্পনার মাধ্যমে এই পেশায় নিয়োজিত হতে পারে লেখক এই বিষয়টিকে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ লেখক কে।

    Reply
  19. একজন আদর্শবান শিক্ষক একটি আদর্শ জাতি গঠনের কারিগর।
    পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক
    একজন আদর্শ শিক্ষক হবেন নম্র, ভদ্র, অমায়িক। তার আচার-আচরণ ও ব্যবহার দ্বারা সবার মন জয় করতে সমর্থ হবেন।
    তিনি অবশ্যই সত্যবাদী, বিশ্বাসী ও আস্থাভাজন হবেন। তার কথায় এবং কাজে অবশ্যই কোনো অমিল থাকবে না।
    দায়িত্ব পালনে তিনি হবেন একাগ্র ও নিষ্ঠাবান।
    একজন আদর্শ শিক্ষক হবেন শিক্ষানুরাগী।
    তিনি হবেন আধুনিক, সৃজনশীল বহুমুখী প্রতিভার অধিকারী।
    একজন শিক্ষক হলেন একজন ব্যক্তি যিনি অন্যদের শিখতে এবং সঠিক ভাবে জ্ঞানের বিকাশ বাড়াতে সাহায্য করেন। শিক্ষক সব সময় ধৈর্যশীল , উৎসর্গীকৃত, এবং অপর কে সাহায্য করে। শিক্ষক হলেন একজন রোল মডেল যিনি শুধু শিক্ষাদান নয় বরং জীবন সম্পর্কে শিক্ষা দেন । শিক্ষকরা আমাদের শিক্ষা ব্যাবস্থার মেরুদন্ড।
    একজন আদর্শ শিক্ষক তিনিই, শিক্ষাকে যিনি পূর্ণতা দেন, যিনি ভালো শিক্ষা দেন। সে কারণে যিনি শিক্ষক তিনি জাতির শ্রেষ্ঠ সন্তান। একজন শিক্ষক দেশ ও সমাজের সবচেয়ে মূল্যবান সম্পদ।
    শিক্ষকতা একটি মহান পেশা। শিক্ষকতার উদ্দেশ্য জ্ঞানের বিকাশ ঘটানো, মনুষ্যত্বকে ফুটিয়ে তোলা, একজন শিক্ষার্থীকে সঠিক পাঠদানের মাধ্যমে তাকে আদর্শবান করে গড়ে তোলা।
    শিক্ষাই আলো, শিক্ষাই জাতির মেরুদ-, শিক্ষা ছাড়া সব মত-পথ অন্ধকার। প্রকৃত এবং আদর্শ শিক্ষাগ্রহণ করতে হলে আদর্শবান, ভালো শিক্ষক ছাড়া তা অসম্ভব।
    শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাই উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। এত সুন্দর এবং গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট উপস্থাপন করার জন্য লেখক কে জানায় অসংখ্য ধন্যবাদ ও অভিনন্দন

    Reply
  20. একজন আদর্শ শিক্ষক শিক্ষার্থীদের মনস্তত্ত্ব বোঝেন, তাদের প্রতি সহানুভূতিশীল হন, এবং শেখানোর পদ্ধতিকে সহজ ও আকর্ষণীয় করে তোলেন। তিনি শুধু পাঠ্যবইয়ের জ্ঞান দেন না, বরং জীবনের মূল শিক্ষাও দিয়ে থাকেন, যা শিক্ষার্থীদের ভবিষ্যতে এগিয়ে যেতে সাহায্য করে। এই কন্টেন্ট এ প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন নিয়ে আলোচনা শিক্ষার্থীদের উপকৃত করবে।

    Reply
  21. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। উপরের কনটেন্টটিতে খুব সুন্দর ভাবে লেখা রয়েছে সেগুলো পড়লে সহজেই সবাই বুঝতে পারবে একজন শিক্ষক এর মর্যাদা ও সম্মান কতটা

    Reply
    • আসসালামু আলাইকুম।
      পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতিক।ছোট বেলা থেকেই স্কুল কলেজের শিক্ষকদের দেখে আমরা অনেকেই হয়তো সপ্ন দেখেছি বড় হয়ে আমরা শিক্ষকের মতো হবো।জিবনের পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুজে নিতে হয় আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দ্বায়িত্বকে।একেবারে সুশোভিত করে তাদের আদর্শ মুসলিম হিসেবে তৈরি করায়।
      লেখকে অনেক ধন্যবাদ এতো গুরুত্বপূর্ণ পোস্ট তুলে ধরার জন্য।

      Reply
  22. একটি দেশের ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা, সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। শিক্ষকই পারেন আগামী দিনের আদর্শ মানুষ গড়তে। মহান পেশা শিক্ষক হবার সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে সঠিক ও সুনির্দিষ্ট দিকনিদের্শনার প্রয়োজন। কিভাবে একজন শিক্ষক পরিশ্রম,মেধা ও সঠিক পরিকল্পনার মাধ্যমে এই পেশায় নিয়োজিত হতে পারে লেখক এই বিষয়টি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ লেখককে।

    Reply
  23. একটি দেশের ন্যায় বিচার,সুশাসন প্রতিষ্ঠা,সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। শিক্ষকই পারেন আগামী দিনের আদর্শ মানুষ গড়তে। আর শিক্ষক হবার এই স্বপ্ন বাস্তবায়নে সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনা প্রয়োজন। যা লেখক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ লেখক কে।

    Reply
  24. শিক্ষক হলেন দেশ গড়ার কারিগর। একজন শিক্ষকই পারেন আগামী দিনের আদর্শ মানুষ গড়তে। আর মহান এই পেশায় নিয়োজিত হতে সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনার প্রয়োজন। যা লেখক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ লেখক কে।

    Reply
  25. অন্য যেকোন পেশা থেকে শিক্ষকতা পেশাটা অনেক মর্যাদাপূর্ণ।একজন আর্দশবান শিক্ষক পারে সঠিক পথ দেখাতে ছাএছাএীদের। অনেকেই আছেন প্রাথমিক শিক্ষকতা কে বেছে নিয়ে থাকে। কন্টেন্টটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কি এবং আর্দশবান শিক্ষক কিভাবে হওয়া যায় তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে।

    Reply
  26. শিক্ষক হলেন মানুষ গড়ার হাতিয়ার। শিক্ষকই পারেন আগামী দিনের আদর্শ মানুষ গড়তে। আর এই মহান পেশায় নিয়োজিত হতে সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনার প্রয়োজন।যা লেখক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ লেখক কে।

    Reply
  27. শিক্ষকতা মহৎ পেশা। একমাএ শিক্ষকই পারেন একটি আদর্শ জাতি গড়তে। আগামী দিনের আদর্শ মানুষ গড়তে। এই পেশায় নিয়োজিত হতে তাকে মেধা, শ্রম,দিক নিদের্শনা মানতে হয়। লেখক সেটি চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ লেখক কে তার সুন্দর এই মতামতের জন্য।

    Reply
  28. শিক্ষকতার সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের একটি পেশা ।শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন তিনজনই পারে একটি দেশ বা জাতিকে বদলাতে তারা হলেন বাবা মা ও শিক্ষক ।এই আর্টিকেলে প্রাথমিক সহকারে শিক্ষক নিয়োগ যোগ্যতা মানববন্ধন ইত্যাদি বিষয় অত্যন্ত চমৎকার ভাবে তুলে ধরা হয়েছে যারা শিক্ষকতা পেশার সাথে নিজেকে জড়িত রাখতে চান তাদের এই কনটেন্টটি পড়া জরুরী।

    Reply
  29. শিক্ষকতা একটি মহান পেশা। আমাদের জীবনকে সুশৃঙ্খলভাবে পরিচালনার জন্য শিক্ষকের ভূমিকা অপরিসীম। শিক্ষা ব্যতিত আমরা মনুষ্যত্ব, মূল্যবোধ অর্জন করতে পারবো না। শিক্ষা জাতির মেরুদন্ড। একজন শিক্ষকই পারে নুইয়ে পড়া জাতির ভাগ্য পরিবর্তন করতে। তাই আদর্শ শিক্ষক হওয়া অতীব জরুরী। কন্টেন্টটি একজন আদর্শ শিক্ষক হওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

    Reply
  30. প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা বাংলাদেশের শিক্ষাক্ষেত্রের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। এটি শুধু চাকরির জন্য নয়, বরং সমাজের প্রতি দায়িত্বশীল এবং যোগ্য শিক্ষক তৈরির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক প্রস্তুতি ও মনোবল দিয়ে এই পরীক্ষায় সফলতা অর্জন সম্ভব। এজন্য প্রার্থীদের নিজেকে প্রস্তুত করার পাশাপাশি শিক্ষকের দায়িত্ব সম্পর্কে সচেতন হতে হবে, যাতে তারা ভবিষ্যতে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে অবদান রাখতে পারে।

    প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা নিয়ে আপনার লেখাটি অত্যন্ত তথ্যবহুল এবং প্রাসঙ্গিক
    এই ধরনের গাইডলাইন সত্যিই প্রার্থীদের জন্য সহায়ক হবে।
    ধন্যবাদ এমন একটি গঠনমূলক লেখা শেয়ার করার জন্য!

    Reply
  31. শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। আদর্শ শিক্ষকের প্রধান গুণাবলী হলো তিনি শিক্ষার্থীদের সাথে সহজে এবং স্পষ্টভাবে যোগাযোগ করতে পারেন। শুধু চাকরির জন্য নয়, বরং সমাজের প্রতি দায়িত্বশীল এবং যোগ্য শিক্ষক তৈরির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক প্রস্তুতি ও মনোবল দিয়ে এই পরীক্ষায় সফলতা অর্জন সম্ভব।শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে।একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। এ আর্টিকেলটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কি এবং আর্দশ শিক্ষক কিভাবে হবেন তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে।

    Reply
    • শিক্ষা জাতির মেরুদণ্ড। আর এই একজন শিক্ষকই পারেন যেকোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে। একজন দক্ষ শিক্ষকই জাতির গড়ার কারিগর হিসেবে প্রযোজ্য মনে করি।আর এই একজন শিক্ষকেই হতে হয় আর্দশ ও নীতিবান। এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

      Reply
    • একজন আদর্শ শিক্ষকের পক্ষেই সম্ভব শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষা ব্যবস্থাকে সুন্দরভাবে পরিচালনা করা। যিনি শিক্ষা দান করেন তিনিই শিক্ষক। লেখকে অনেক ধন্যবাদ এত সুন্দর করে কনটেন্টটি তুলে ধরা জন্য।

      Reply
  32. শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। আদর্শ শিক্ষকের প্রধান গুণাবলী হলো তিনি শিক্ষার্থীদের সাথে সহজে এবং স্পষ্টভাবে যোগাযোগ করতে পারেন। শুধু চাকরির জন্য নয়, বরং সমাজের প্রতি দায়িত্বশীল এবং যোগ্য শিক্ষক তৈরির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ধন্যবাদ লেখককে।

    Reply
  33. শিক্ষকতা একটি অতি মর্যাদাপূর্ণ্য ও সম্মানের একটি পেশা ,আর এই পেশায় যারা নিয়জিত আছেন তারা অবশ্যই অধিক মর্যাদা সম্পূন্য ব্যক্তি।একটি দেশ গড়ার কারিগর হিসাবে এবং দেশ ও জাতিকে বদলাতে পারেন, তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।আর আপনি এটা অবশ্যই স্বীকার করবেন শিক্ষকতাই সব পেশার সেরা। আর তাইতো আমাদের দেশের বিশাল সংখ্যক মানুষ রয়েছেন যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী।আর তাই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সমস্ত বৃত্তান্ত জানার আগ্রহ প্রকাশ করেন অনেকেই। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাভুক্ত প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের পরীক্ষাকেই প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা বলা হয়।এই নিয়োগে উত্তীর্ণ প্রার্থীগণ বাংলাদেশে ছড়িয়ে থাকা প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক হিসেবে কর্মরত থাকেন। লেখককে অনেক ধন্যবাদ সুন্দর কনটেন্টটি আমাদের উপহার দেয়ার জন্য।

    Reply
  34. সুন্দর এই পৃথিবীতে পিতা – মাতার বদৌলতে সন্তান জন্ম লাভ করে ঠিকই কিন্তু সেই সন্তানের জীবনকে সার্থক এবং সফল করে তোলার পেছনে যার অবদান সবচেয়ে বেশি তিনি হলেন শিক্ষক। শিক্ষক হলেন মানুষ গড়ার কারিগর। শিক্ষক শিক্ষার্থীর বন্ধু, পরিচালক ও যোগ্য উপদেষ্টা । একটি জাতিকে উন্নত করার পেছনে থাকে একজন শিক্ষকের অবদান, যা জাতিকে উন্নত, সফলতার চূড়ান্ত শাখায় পৌঁছাতে সহায়তা করে। আমাদের সঠিক মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষকের ভূমিকা অপরিসীম। একজন আদর্শ শিক্ষকের পক্ষেই সম্ভব শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষা ব্যবস্থাকে সুন্দরভাবে পরিচালনা করা।

    Reply
  35. “”শিক্ষাই জাতির মেরুদন্ড””। আর এই শিক্ষাই প্রদান করে জাতির মেরুদন্ড গঠনে প্রধান ভূমিকা পালন করেন একজন আদর্শবান শিক্ষক। আর একজন আদর্শবান শিক্ষক হওয়ার জন্য এবং তার কি কি গুণাবলী প্রয়োজন সবকিছুই এই কন্টেন্টিতে সুন্দরভাবে লেখক উপস্থাপনা করেছেন আশা করি উপকৃত হবেন।

    Reply
  36. কথায় আছে, “”শিক্ষাই জাতির মেরুদন্ড””। আর এই শিক্ষাই প্রদান করে জাতির মেরুদন্ড গঠনে প্রধান ভূমিকা পালন করেন একজন আদর্শবান শিক্ষক। আর একজন আদর্শবান শিক্ষক হওয়ার জন্য এবং তার কি কি গুণাবলী প্রয়োজন সবকিছুই এই কন্টেন্টিতে সুন্দরভাবে লেখক উপস্থাপনা করেছেন আশা করি উপকৃত হবেন।

    Reply
  37. শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। ছোটবেলা থেকেই স্কুল কলেজের শিক্ষকদের দেখে আমরা অনেকেই স্বপ্ন দেখেছি, একজন আদর্শ শিক্ষক হওয়ার। আমাদেরকে এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। এই কনটেন্টটে লেখল প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন এবং এই দুই পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো কি কি এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া যায় তার বিস্তারিত বিবরণ তুলে ধরেছেন, যা আমাদের উপকারে আসবে বলে মনে করি। পাশাপাশি সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে নিজেরাই একটা রুটিন তৈরি করে প্রস্তুতি নিলে আমাদের এ স্বপ্ন বাস্তবায়িত হবে। ইনশাআল্লাহ।

    Reply
  38. একজন আর্দশবান শিক্ষক পারে সঠিক পথ দেখাতে ছাএছাএীদের। জীবন পরিক্রমায় কখনো অনেকে প্রাথমিক শিক্ষকতা কে বেছে নিয়ে থাকে।এ আর্টিকেলটিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কি এবং আর্দশ শিক্ষক কিভাবে হবেন তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে।ধন্যবাদ লেখককে।

    Reply
    • একজন আদর্শবান শিক্ষক একটি আদর্শ জাতি গঠনের কারিগর।শিক্ষক শিক্ষার্থীর বন্ধু, পরিচালক ও যোগ্য উপদেষ্টা।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।যেহেতু শিক্ষক দক্ষ জাতি গড়ার কারিগর সেহেতু শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

      Reply
  39. একটি জাতি গঠনের কারিগর হলেন একজন দক্ষ শিক্ষক। একজন দক্ষ শিক্ষকই পারেন কোমলমতি শিক্ষার্থীদের চিন্তাশক্তি উন্মোচন করতে। আর এটা করতে হবে একদম প্রাথমিক পর্যায়ে। এই সন্মানজনক পেশায় যেতে হলে অবশ্যই কিছু স্টেপ ফলো করতে হবে,হতে হবে কিছু বিষয়ে পারদর্শী। আর্টিকেলটি পড়ে এই বিষয়গুলোর সুন্দর ও স্পষ্ট ধারণা পাওয়া যায় যা কাজে লাগিয়ে আমি/আপনিও হতে পারি এই সন্মানজনক পেশার একজন।

    Reply
  40. শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,
    “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
    জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব জাতিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে। একজন আদর্শবান শিক্ষক একটি আদর্শ জাতি গঠনের কারিগর।
    পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাভুক্ত প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের পরীক্ষাকেই প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা বলা হয়। এই নিয়োগে উত্তীর্ণ প্রার্থীগণ বাংলাদেশে ছড়িয়ে থাকা প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক হিসেবে কর্মরত থাকেন। কনটেন্লেটটিতে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন নিয়ে,পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো কি কি এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নিতে হবে সে সকল বিষয় সুন্দর ভাবে লেখক উপস্থাপন করেছেন। লেখককে অনেক অনেক ধন্যবাদ সুন্দর েএই কনটেন্ট টির জন্য।

    Reply
  41. প্রবাদ আছে “”শিক্ষাই জাতির মেরুদন্ড””। আর এই জাতির মেরুদন্ড গঠনে প্রধান ভূমিকা পালন করেন একজন আদর্শবান শিক্ষক। আর একজন আদর্শবান শিক্ষক হওয়ার জন্য এবং তার কি কি গুণাবলী প্রয়োজন সবকিছুই এই কন্টেন্টিতে সুন্দরভাবে লেখক উপস্থাপনা করেছেন। খুব সুন্দর এবং উপকারী একটি কনটেন্ট পড়ে আমার খুব ভালো লাগলো।
    কনটেন্টটি পড়লে আশা করি আপনিও উপকৃত হবেন।

    Reply
  42. শিক্ষকতা একটি মহান পেশা।আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব একজন শিক্ষকের।একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় একজন শিক্ষকের উপর। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শবান।
    জীবন পরিক্রমায় কখনো অনেকে প্রাথমিক শিক্ষকতা কে বেছে নিয়ে থাকে।এ আর্টিকেলটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল বিষয়াদি এবং আর্দশ শিক্ষক কিভাবে হওয়া যায় তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে।

    Reply
  43. ওশিক্ষকতা একটি মহান পেশা।আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব একজন শিক্ষকের।একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় একজন শিক্ষকের উপর। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শবান।
    জীবন পরিক্রমায় কখনো অনেকে প্রাথমিক শিক্ষকতা কে বেছে নিয়ে থাকে।উক্ত কন্টেন্টে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল বিষয়াদি এবং আর্দশ শিক্ষক কিভাবে হওয়া যায় তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে।

    Reply
  44. সমাজে যতগুলো পেশা আছে তার মধ্যে শিক্ষকতা পেশা অনেক সম্মানের,এটা বলার অপেক্ষা রাখে না। কিন্তু এই শিক্ষাটা শুরু হয় নিজ নিজ পরিবার থেকে, নিজ নিজ মা বাবা থেকে। সবাই কিন্তু আদর্শ শিক্ষক হতে পারে না, একজন আদর্শ শিক্ষক হতে হলে প্রয়োজন পরিশ্রম ও মেধা পাশাপাশি সঠিক পরিকল্পনা এবং সময় সম্পর্কে সঠিক জ্ঞান রাখা। শিক্ষাই জাতির মেরুদন্ড হলেও একজন আদর্শ শিক্ষকই দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। কারণ তিনি দক্ষজাতি গড়ার কারিগর। তাই একজন আদর্শ শিক্ষক হওয়ার জন্য উপরের আর্টিকেলটি অত্যন্ত যুগ উপযোগী হয়েছে।

    Reply
  45. শিক্ষক এর পেশা হচ্ছে একটি মহান পেশা। একজন শিক্ষক একটি শিক্ষিত জাতি গঠনের কারিগর। একজন শিক্ষক পারে একটি শিক্ষিত জাতি উপহার দিতে। একজন শিক্ষক হলেন একজন ব্যক্তি যিনি অন্যদের শিখতে এবং সঠিক ভাবে জ্ঞানের বিকাশ বাড়াতে সাহায্য করেন। শিক্ষক সব সময় ধৈর্যশীল , উৎসর্গীকৃত, এবং অপর কে সাহায্য করে। শিক্ষক হলেন একজন রোল মডেল যিনি শুধু শিক্ষাদান নয় বরং জীবন সম্পর্কে শিক্ষা দেন । শিক্ষকরা আমাদের শিক্ষা ব্যাবস্থার মেরুদন্ড।
    এ আর্টিকেলটিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কি এবং আর্দশ শিক্ষক কিভাবে হবেন তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে।

    Reply
  46. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।এ আর্টিকেলটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল বিষয় এবং আর্দশ শিক্ষক কিভাবে হওয়া যায় তা খুব সুন্দর ভাবে দেওয়া হয়েছে।

    Reply
  47. ভবিষ্যৎ প্রজন্মকে সামনের দিকে এগিয়ে নিতে বাবা-মা পাশাপাশি শিক্ষক এর অবদান অপরিসীম।একটি দেশকে এগিয়ে নিতে হলে তরুণ-তরুণী গরার কারিগর হলো শিক্ষক।সন্তানের শিক্ষকদের দেখে এই পেশা বেছে নিয়েছেন।আজকের এই আরটিকেলটি মনোযোগ দিয়ে পড়লে শিক্ষক হিসেবে নিয়োগ হওযা সম্ভব।

    Reply
  48. শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা।অন্য যেকোন পেশা থেকে শিক্ষক পেশাটা অনেক মর্যাদাপূর্ণ।একজন আদর্শবান শিক্ষক একটি আদর্শ জাতি গঠনের কারিগর।পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক একজন আদর্শ শিক্ষক হবেন নম্র, ভদ্র, অমায়িক। তার আচার-আচরণ ও ব্যবহার দ্বারা সবার মন জয় করতে সমর্থ হবেন। তিনি অবশ্যই সত্যবাদী, বিশ্বাসী ও আস্থাভাজন হবেন।
    আর্টিকেলটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল বিষয় এবং আর্দশ শিক্ষক কিভাবে হওয়া যায় তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন।

    Reply
  49. সুশিক্ষা একটি জাতির মেরুদণ্ড। একটি জাতিকে বিশ্বে মাথা তুলে দাঁড়াতে হলে মেরুদণ্ড পাকাপোক্ত হওয়া চাই।আর এই মেরুদণ্ড পাকাপোক্ত করার জন্য সুশিক্ষা গ্রহণ ও চর্চার কোনো বিকল্প নেই।আমরা সবাই অবগত যে, আমাদের শিক্ষা পদ্ধতিতে কয়েকটি ধাপ রয়েছে যেমন প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, বিশ্ববিদ্যালয় ইত্যাদি। এই সবগুলো ধাপের মধ্যে প্রাথমিক ধাপটি অত্যধিক গুরুত্বপূর্ণ কারণ ,এই ধাপেই একটি শিশুকে সুশিক্ষিত করার বীজ বপন করা হয় এবং তাকে গঠনমূলক চিন্তা,
    বুদ্ধিভিত্তিক বিকাশ প্রসারিত করতে শিখানো হয়।আর এসব মহৎ কাজগুলো একজন আদর্শ শিক্ষকের কাছ থেকেই আশা করা যায় এবং পাওয়া সম্ভব। শুধু মানুষ রূপে জন্মগ্রহণ করেই যেমন আদর্শ মানুষ হওয়া যায় না তেমনি শুধু ছাত্রছাত্রীদের পড়ালেই একজন আদর্শ শিক্ষক হওয়া যায় না।আদর্শ শিক্ষককে সততা সহ অনেক ধরনের গুণাবলি অর্জন ও সেগুলোর চর্চা করতে হয়।

    উপরোক্ত কন্টেন্টটি আমরা যারা শিক্ষকতা পছন্দ করি এবং পেশা হিসেবে গ্রহণ করতে চাই তাদের জন্য অত্যন্ত উপকারী। কারণ এখানে একজন আদর্শ শিক্ষক হওয়ার উপায় এবং প্রস্তুতি নেওয়ার উপায় নিয়ে আলোচনা করা হয়েছে।

    Reply
  50. একজন আদর্শ শিক্ষকের পক্ষেই সম্ভব শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষা ব্যবস্থাকে সুন্দরভাবে পরিচালনা করা। যিনি শিক্ষা দান করেন তিনিই শিক্ষক। লেখকে অনেক ধন্যবাদ এত সুন্দর করে কনটেন্টটি তুলে ধরা জন্য।

    Reply
  51. একজন আদর্শ শিক্ষক একটি সুন্দর সমাজ গড়ার কারিগর। আর এই সম্মানজনক পেশাকে ক্যারিয়ার হিসেবে নিতে চাইলে প্রয়োজন সঠিক পরিকল্পনা যা এই কন্টেন্টটিতে সুন্দর করে আলোচনা করা হয়েছে।

    Reply
  52. শিক্ষক শব্দটি শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। এজন্য উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।এ কন্টেন্টে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কি এবং আর্দশ শিক্ষক কিভাবে হওয়া যায় তা খুব সুন্দর ভাবে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  53. লেখক কে ধন্যবাদ জানাই এত সুন্দর করে সহজ ভাষায় একজন আদর্শ শিক্ষকের গুণাবলী বর্ণনা করার জন্য।

    Reply
  54. পৃথিবীর সকল পেশার মধ্যে অন্যতম মহান পেশা হইল শিক্ষকতা। একজন ভাল শিক্ষক একটি উন্নত জাতি গড়ার কারিগর। এজন্য শিক্ষকতা পেশা আমাদের সকলেরই এক নম্বর পছন্দ। প্রাথমিক শিক্ষক নিয়োগ এর মাধ্যমে আমরা খুব সহজেই শিক্ষকতা পেশায় যুক্ত হতে পারি, এজনয় এই নিয়োগে প্রতিযোগীতা অনেক তবে সিলেবাস অনুসারে পড়াশুনা করলে আর কি কিছু টিপস ফলো করলে খুব সহজেই পরীক্ষায় টেকা যায়। এই কনটেন্টটি পড়ার মাধ্যমে আপনারা তা বিস্তারিত জানতে পারবেন এবং অনেক উপকৃত হবেন, ইনশাআল্লাহ।

    Reply
  55. একজন আদর্শ শিক্ষক হতে হলে, তাকে গভীর জ্ঞান, সহানুভূতি এবং ধৈর্য্য সহকারে শিক্ষার্থীদের সাথে সম্পর্ক তৈরি করতে হবে। শিক্ষার্থীদের চাহিদা ও আগ্রহের প্রতি সজাগ থাকতে হবে এবং তাদের উৎসাহিত করার জন্য সৃজনশীল ও কার্যকরী পদ্ধতি অবলম্বন করতে হবে। পরিশেষে, নিজে উন্নতির জন্য চেষ্টারত থেকে শিক্ষার মান বৃদ্ধি করার জন্য সচেষ্ট থাকতে হবে।এই আর্টিকেলটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল বিষয় এবং আর্দশ শিক্ষক কিভাবে হওয়া যায় তা স্পষ্টত তুলে ধরেছেন।

    Reply

    Reply
  56. ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। এই কন্টেন্ট মূল উদ্দেশ্য হলো একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দেয়া। তাই শুরুতেই বলা হয়েছে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কী সে সম্পর্কে, চেষ্টা করেছি পরীক্ষাতেই কমন আছে এমন বিষয়গুলোর একটা তালিকা করে দিতে।তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাক।তাই সময় ও পরিশ্রম মাধ্যমে একটা রুটিন তৈরি করুন, সর্বশক্তি দিয়ে লড়ে যান নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে।

    Reply
  57. ইসলামে ইবাদত-বন্দিগীর যেমন নীতিমালা আছে তদ্রূপ শিক্ষা ব্যবস্থারও খুব সুন্দর নীতিমালা আছে। শিক্ষা নীতির ক্ষেত্রে যিনি শিক্ষক হবেন তার গুরুত্ব সবচেয়ে বেশি। শিক্ষকের কাছ থেকেই ছাত্ররা শিখতে থাকে। এজন্যই তাঁর কিছু গুণাবলী থাকা দরকার। নিম্নে তা উল্লেখ করা হল। মার্জিত ও নম্র – ভদ্র, উদারতা, ধৈর্য – সহিষ্ণুতা ইত্যাদি।

    Reply
  58. পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাভুক্ত প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের পরীক্ষাকেই প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা বলা হয়। উক্ত কনটেন্ট এ প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সম্পর্কে আলোচনা করা হয়েছে। এখানে পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন ,পাঠ্যসূচি ইত্যাদি বিষয়াদি নিয়ে বিশ্লেষণ করা হয়েছে যাতে করে পরীক্ষার্থীরা উপকৃত হবে।

    Reply
  59. পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। ছোটবেলা থেকেই স্কুল কলেজের শিক্ষকদের দেখে আমরা অনেকেই হয়তো স্বপ্ন দেখেছি, সত্যিই যদি বড় হয়ে আমার শিক্ষকের মতো পড়ানো যেত! আপনার এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। কন্টেন্টটিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল বিষয় এবং আর্দশ শিক্ষক কিভাবে হওয়া যায় তা খুব সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে।

    Reply
  60. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে সম্মানের পাত্র। একটি দেশের ন্যায়বিচার সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনের শিক্ষকদের ভূমিকা অপরিসীম। এই কনটেনটিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল বিষয় এবং আদর্শ শিক্ষক কিভাবে হওয়া যায় তা সুন্দরভাবে তুলে ধরেছেন।

    Reply
  61. অন্য যেকোন পেশা থেকে শিক্ষক পেশাটা অনেক মর্যাদাপূর্ণ। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একজন শিক্ষকে মাধ্যমে অনেক ছাএছাএীর পথ চলা শুরু হয়।একজন আর্দশবান শিক্ষক পারে সঠিক পথ দেখাতে ছাএছাএীদের। জীবন পরিক্রমায় কখনো অনেকে প্রাথমিক শিক্ষকতা কে বেছে নিয়ে থাকে।এ আর্টিকেলটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কি এবং আর্দশ শিক্ষক কিভাবে হবেন তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে।

    Reply
  62. পৃথিবীতে যত সম্মানজনক পেশা রয়েছে তন্মধ্যে শিক্ষকতা পেশা অন্যতম।আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব।যেহেতু শিক্ষক দক্ষ জাতি গড়ার কারিগর সেহেতু শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়ে

    Reply
  63. আমাদের প্রত্যেকেরই জীবনের একটা সময়ে শিক্ষকের দায়িত্ব পালন করতে হয়। এ দায়িত্ব নিজের সন্তানের জন্য হোক বা কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষাকতার জন্য। কন্টেন্টটি খুবই উপকারী ছিলো আমার জন্য। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  64. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। আজকের এই লেখায় আমার মূল উদ্দেশ্য ছিলো আপনাকে একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দেয়া।

    Reply
  65. প্রথমেই লেখককে অসংখ্য ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ কনটেন্ট তুলে ধরার জন্য। একটি আদর্শ মানবজাতি গঠনে একজন আদর্শ শিক্ষকের ভূমিকা অপরিসীম। সেই সাথে একজন আদর্শ মুসলিম হিসেবে তৈরি করার জন্য সেটা আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠে। সব পেশার মধ্যে শিক্ষকতা পেশাই সেরা। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার মাধ্যমে শিক্ষক হবার স্বপ্ন পূরণ করা সম্ভব। সেজন্য পরিশ্রম আর মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। একটি সঠিক পরিকল্পনা ভালো ফলাফল এনে দিতে পারে।

    Reply
  66. প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি লেখককে “প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার” মতো একটি গুরুত্বপুর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করার জন্য। নিবন্ধটিতে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার আদ্যপান্ত খুবই সহজভাবে বর্ণনা করা হয়েছে। এই নিয়োগ পরীক্ষার জন্য প্রার্থীর যোগ্যতা, পরীক্ষার প্রশ্নপত্রের মানবন্টন, বিষয়ভিত্তিক সিলেবাসের কমন টপিকগুলো আলাদা আলাদাভাবে সাজিয়ে লেখা হয়েছে যা লেখাটিকে একটি অন্যমাত্রা এনে দিয়েছে।

    যারা আগামীতে একজন আদর্শ শিক্ষক হবার স্বপ্ন লালন করছেন এবং প্রতিযোগিতামুলক পরীক্ষায় অংশগ্রহন করে সরকারি চাকুরিতে যোগদান করার ইচ্ছা রাখেন তাদের জন্য লেখাটি খুবই উপকারে আসবে বলে আমার বিশ্বাস।

    Reply
  67. প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি লেখককে “প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার” মতো একটি গুরুত্বপুর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করার জন্য। নিবন্ধটিতে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার আদ্যপান্ত খুবই সহজভাবে বর্ণনা করা হয়েছে। এই নিয়োগ পরীক্ষার জন্য প্রার্থীর যোগ্যতা, পরীক্ষার প্রশ্নপত্রের মানবন্টন, বিষয়ভিত্তিক সিলেবাসের কমন টপিকগুলো আলাদা আলাদাভাবে সাজিয়ে লেখা হয়েছে যা লেখাটিকে একটি অন্যমাত্রা এনে দিয়েছে।

    যারা আগামীতে একজন আদর্শ শিক্ষক হবার স্বপ্ন লালন করছেন এবং প্রতিযোগিতামুলক পরীক্ষায় অংশগ্রহন করে সরকারি চাকুরিতে যোগদান করার ইচ্ছা রাখেন তাদের জন্য লেখাটি খুবই উপকারে আসবে বলে আমার বিশ্বাস।

    Reply
  68. শিক্ষাই জাতির মেরুদন্ড।আর সেই মেরুদন্ড কে শক্ত করতে হলে দরকার ভালো ,আদর্শবান শিক্ষক।কিভাবে আদর্শবান শিক্ষক হওয়া যায়,কোন কোন বিষয়ের উপর খেয়াল রাখতে হবে সবকিছু এই কন্টেন্ট এ ভালোভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে।ধন্যবাদ লেখককে।

    Reply
  69. আগামী দিনের মানব জাতি যাতে তাদের উপর অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারে, আত্মপরিচয় নিয়ে আদর্শ মুসলিম ও সমৃদ্ধশালী সভ্য জাতি হিসেবে পরিচিত হতে পারে আর সেই জন্য প্রয়োজন একজন আদর্শ শিক্ষক। দেশে ন্যায়বিচার, সুশাসন প্রতিষ্ঠা, সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে একজন আদর্শ শিক্ষকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ আর সেই জন্যই উন্নত বিশ্বে শিক্ষকতা পেশা শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি পেয়েছে। শিক্ষক সকল মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র আর এই মহান পেশায় যেতে অনেকেই আগ্রহী থাকে। শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রস্তুতি নেয়ার জন্য পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে সঠিক পরিকল্পনা অনুযায়ী একটা রুটিন তৈরি করে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় কিভাবে প্রস্তুতি নিতে হবে তার গুরুত্বপূর্ণ দিকগুলো এই আর্টিকেলটিতে লেখক বিস্তারিতভাবে তুলে ধরেছেন যা অনুসরণ করলে মানুষ সঠিক লক্ষ্যে পৌঁছে নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  70. কেউ আদর্শ শিক্ষক হয়ে জন্মায় না। চেষ্টা সাধনা করে নিজেকে তৈরি করতে হয়। আদর্শ শিক্ষক একটি সুন্দর সমাজ গড়ার কারিগর। আর এই সম্মানজনক পেশাকে ক্যারিয়ার হিসেবে নিতে চাইলে প্রয়োজন সঠিক পরিকল্পনা যা এই কন্টেন্টে সুন্দর করে আলোচনা করা হয়েছে।

    Reply
  71. প্রাথমিক সহকারী শিক্ষক এবং বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য এই কনটেন্টটি খুবই সময়োপযোগী ও সহযোগী কন্টেন্ট ।

    Reply
  72. ধন্যবাদ লেখককে। *প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার* মতো একটি গুরুত্বপুর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করার জন্য। নিবন্ধটিতে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার আদ্যপান্ত খুবই সহজভাবে বর্ণনা করা হয়েছে। এই নিয়োগ পরীক্ষার জন্য প্রয়োজনীয় বিষয়গুলো যেমন- প্রার্থীর যোগ্যতা, পরীক্ষার প্রশ্নপত্রের মানবন্টন, বিষয়ভিত্তিক সিলেবাসের টপিক সব আলাদা আলাদাভাবে সাজিয়ে লেখা হয়েছে যা লেখাটিকে একটি অন্যমাত্রা এনে দিয়েছে।

    যারা আগামীতে একজন আদর্শ শিক্ষক হবার স্বপ্ন মনে লালন করছেন এবং প্রতিযোগিতামুলক পরীক্ষায় অংশগ্রহন করে সরকারি চাকুরিতে যোগদান করার ইচ্ছা রাখেন তাদের জন্য লেখাটি খুবই উপকারে আসবে বলে আমি বিশ্বাস করি।

    Reply
  73. ধন্যবাদ লেখককে। *প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার* মতো একটি গুরুত্বপুর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করার জন্য। নিবন্ধটিতে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার আদ্যপান্ত খুবই সহজভাবে বর্ণনা করা হয়েছে। এই নিয়োগ পরীক্ষার জন্য প্রয়োজনীয় বিষয়গুলো যেমন- প্রার্থীর যোগ্যতা, পরীক্ষার প্রশ্নপত্রের মানবন্টন, বিষয়ভিত্তিক সিলেবাসের টপিক সব আলাদা আলাদাভাবে সাজিয়ে লেখা হয়েছে যা লেখাটিকে একটি অন্যমাত্রা এনে দিয়েছে।

    যারা আগামীতে একজন আদর্শ শিক্ষক হবার স্বপ্ন মনে লালন করছেন এবং প্রতিযোগিতামুলক পরীক্ষায় অংশগ্রহন করে সরকারি চাকুরিতে যোগদান করার ইচ্ছা রাখেন তাদের জন্য লেখাটি খুবই উপকারে আসবে বলে আমার বিশ্বাস।

    Reply
  74. শিক্ষা জাতির মেরুদণ্ড। আর এই মেরুদণ্ড কে শক্ত করতে হলে একজন আদর্শবান শিক্ষক প্রয়োজন। কিভাবে আর্দশবান শিক্ষক হওয়া যায় এই কনন্টেইনে খুব সাবলীল ভাষায় আলোচনা করেছেন লেখক।ধন্যবাদ লেখককে।

    Reply
  75. শিক্ষকতা একটি সম্মানজনক পেশা। শিক্ষা জাতির মেরুদণ্ড। আর এই মেরুদণ্ড কে শক্ত করতে হলে একজন আদর্শবান শিক্ষক প্রয়োজন। কিভাবে আর্দশবান শিক্ষক হওয়া যায় এই কনন্টেইনে খুব সাবলীল ভাষায় আলোচনা করেছেন লেখক।ধন্যবাদ লেখককে।

    Reply
  76. শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,“তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
    পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।শিক্ষকের হাতেই একটি জাতির ভবিষ্যৎ নির্ভর করে।তাই একজন আদর্শ শিক্ষক হতে এই আর্টিকেলটি পড়া প্রয়োজন।

    Reply
  77. জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,“তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”শিক্ষকের হাতেই একটি জাতির ভবিষ্যৎ নির্ভর করে।তাই একজন আদর্শ শিক্ষক হতে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন।

    Reply
  78. আলহামদুলিল্লাহ এই কন্টেন্টের মাধ্যমে অনেক কিছুই জানতে পারলাম।
    একটি আদর্শ ও সভ্য সমাজ গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। একজন দক্ষ ও আদর্শ শিক্ষাকে পারে একটি আদর্শ জাতি তৈরি করতে।
    সঠিক পরিকল্পনা ও পরিকল্পনা বাস্তবায়নের ফলে কিভাবে এই মহান পেশায় নিজেকে নিযুক্ত করা যায় আশা করি এই কন্টেন্টের মাধ্যমে অনেকেই তা খুব সুন্দর করে বুঝতে পারবে।

    Reply
  79. একটি আদর্শ ও সভ্য সমাজ গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। একজন দক্ষ ও আদর্শ শিক্ষাকে পারে একটি আদর্শ জাতি তৈরি করতে।
    সঠিক পরিকল্পনা ও পরিকল্পনা বাস্তবায়নের ফলে কিভাবে এই মহান পেশায় নিজেকে নিযুক্ত করা যায় আশা করি এই কন্টেন্টের মাধ্যমে অনেকেই তা খুব সুন্দর করে বুঝতে পারবে।

    Reply
  80. The education of the family and society has made the word teacher a symbol of respect and honor for us. Many of us may have dreamed of seeing teachers in schools and colleges since we were young. When we grow up, we will be like teachers. Sometimes we have to choose teaching in the cycle of life. We have to understand the responsibility of developing future human beings as human beings.

    Reply
  81. আদর্শ শিক্ষক হওয়ার জন্য একজন মানুষের মাঝে যেসব গুণাবলী থাকা প্রয়োজন তার সবই এখানে সুন্দরভাবে লেখক উপস্থাপনা করেছেন। আশা করি পড়লে আপনারা উপকৃত হবেন ইন শা আল্লাহ্‌।

    Reply
  82. একজন আদর্শ শিক্ষক হতে প্রজ্ঞার প্রয়োজনীয়তা অপরিসীম এবং সেই সাথে প্রয়োজন সৎ, চরিত্রবান ও নিষ্ঠাবান হওয়া।শিক্ষকতা হলো মহৎ পেশা।শিক্ষক হলেন সমাজ গড়ার কারিগর। একজন আদর্শ শিক্ষকই পারেন আদর্শ সমাজ গঠন করতে ইনশাআল্লাহ। শিক্ষক নিয়োগ পরীক্ষায় বা যেকোনো ক্ষেত্রে ভালো ফলাফল করতে চাইলে মেধা ও পরিশ্রমের পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। এই আর্টিকেলটিতে কিভাবে সঠিক পরিকল্পনা মাফিক প্রথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভালোভাবে প্রস্তুতি নিতে হয় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  83. শিক্ষক হলেন জাতি গড়ার কারিগর। একজন দক্ষ ও আদর্শ শিক্ষক উন্নত নৈতিকতা সম্পন্ন নাগরিক তৈরি করতে পারেন। আর এ কাজের ভিত্তি স্থাপন করেন প্রাথমিকের শিক্ষকরা। কন্টেন্টটিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কী, কিভাবে একদম শূন্য থেকে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিতে হবে তা আলোচনা করা হয়েছে।

    Reply
  84. যারা আদর্শ শিক্ষক হতে চায় তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কন্টেন্ট।

    Reply
  85. জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীকশিক্ষকের হাতেই একটি জাতির ভবিষ্যৎ নির্ভর করে।শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,“তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”তাই একজন আদর্শ শিক্ষক হতে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন।

    Reply
  86. শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,“তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
    পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।শিক্ষকের হাতেই একটি জাতির ভবিষ্যৎ নির্ভর করে।তাই একজন আদর্শ শিক্ষক হতে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন।

    Reply
  87. শিক্ষকতা একটি মহৎ পেশা। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে। একজন আদর্শবান শিক্ষক একটি আদর্শ জাতি গঠনের কারিগর। “”শিক্ষাই জাতির মেরুদন্ড””। আর জাতির এই মেরুদন্ড গঠনে প্রধান ভূমিকা পালন করেন একজন আদর্শবান শিক্ষক। আর একজন আদর্শবান শিক্ষক হওয়ার জন্য কি কি গুণাবলী প্রয়োজন তার সবকিছুই এই কন্টেন্টিতে সুন্দরভাবে লেখক উপস্থাপনা করেছেন, আশা করি সবাই উপকৃত হবেন।

    Reply
  88. Any country can become efficient with the help of a perfect and seasoned teacher. By passing the Primary Teacher Recruitment Examination, anybody has the opportunity to enter this wonderful profession. It calls for skill, diligence, and careful planning. In this paragraph, the author presents the concept of creating a suitable plan that will benefit a candidate for recruiting.

    Reply
  89. প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগনই বাংলাদেশে ছড়িয়ে থাকা প্রাথমিক বিদ্যালয় গুলোতে শিক্ষক হিসেবে নিয়োজিত হয়ে থাকেন। আর এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য একটি সঠিক পরিকল্পনার নকশা দেওয়া হয়েছে আলোচ্য কনন্টেন্টটিতে। তবে সর্বোপরি নিজের সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে যথাযথ রুটিন ও সর্বশক্তি দিয়ে লড়ার মানসিকতার দ্বারা স্বপ্নটি বাস্তবায়ন করা সম্ভব।

    Reply
  90. এখানে শিক্ষকতার মহত্ব এবং এর দায়িত্ববোধকে সুন্দরভাবে তুলে ধরেছে। জীবনের যে কোনো সময়ে কখনো কখনো শিক্ষকতাকে বেছে নিতে হয়, যা মানব কল্যাণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিক্ষকের দায়িত্ব হলো ছাত্রদের সুশোভিত ও প্রাজ্ঞ করে গড়ে তোলা এবং তাদের আদর্শ মুসলিম হিসেবে তৈরি করা। শিক্ষকের কাজ শুধু শিক্ষার সীমাবদ্ধতা পর্যন্তই নয়, বরং তাদের জীবনের পিচ্ছিল পথে সহায়তা করা এবং আত্মপরিচয় সংরক্ষণে সহায়ক হওয়া। এই কন্টেন্টটিতে একজন আদর্শ শিক্ষক হতে হলে সঠিক পরিকল্পনার নকশা তৈরির মাধ্যমে বাস্তবায়ন করতে হবে যেটি খুবই সুন্দর করে ফুটিয়ে তোলা হয়েছে। কনটেন্টটি আমার জন্য উপকারী ছিল এবং আশা করি প্রত্যেকের জন্যই উপকার হবে।

    Reply
  91. শিক্ষকতা একটি মহৎ ও সম্মানের পেশা। প্রাথমিক শিক্ষক নিয়োগের মাধ্যমে আমরা এ পেশায় যেতে পারি। প্রাথমিক নিয়োগ কিভাবে কি হয় তার বিস্তারিত তুলে ধরা হয়েছে।

    Reply
  92. Teaching is a honourable and respectable position in society. This content has elaborated about the respectable and high position of teacher in detail. I myself as a teacher am moved the words and can verify that the person who wrote it is correct about the requirements of joining the teaching profession.

    Reply
  93. “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
    এ পি জে আবদুল কালাম
    পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।
    একজন আদর্শ শিক্ষক হতে হলে যে বিষয়গুলো প্রয়োজন তা জানতে এই লেখাটি সহায়ক হবে।

    Reply
  94. পৃথিবীতে মা- বাবার পরে একজন সন্তানকে গড়ে তুলতে পারেন একজন আদর্ষ শিক্ষক। তাইতো মা- বাবার পরেই শিক্ষকের স্থান। এই কনটেন্টটির মধ্যে অনেক গুরুত্বপূর্ণ টিপস দেওয়া আছে।

    Reply
  95. ধন্যবাদ লেখককে এরকম অসাধারণ একটি কনটেন্ট আমাদের মাঝে পড়ার সুযোগ করে দেয়ার জন্য। প্রথম কথাটি ছিল,”তিনজনই পারেন একটি দেশকে বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা ,মা ও শিক্ষক। পরিবার ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটিকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। আমাদের সমাজে শিক্ষকদের অনেক সম্মান করা হয়। অনেকেরই স্বপ্ন শিক্ষক হওয়া, কিন্তু এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সরকারি শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। এই লেখাই প্রাথমিক সরকারি শিক্ষক নিয়োগ সম্পর্কে খুব বিস্তারিতভাবে বলা আছে। যেমন-যোগ্যতা, পরীক্ষার ধরন ও মানববন্ধন, এবং বিষয়বস্তু সম্পর্কে। এই কনটেনটিতে সব গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরা হয়েছে। সুতরাং আমরা বুঝতে পারি, ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা।

    Reply
  96. এ.পি.জে. আবদুল কালামের উক্তি দিয়ে শুরু হওয়া এই লেখাটি শিক্ষকতার মহত্ত্ব ও গুরুত্বকে খুব সুন্দরভাবে তুলে ধরেছে। বাবা, মা ও শিক্ষকের ভূমিকার কথা উল্লেখ করে লেখাটি আমাদের মনে করিয়ে দেয়, কীভাবে একজন শিক্ষক জাতি গঠনের অন্যতম স্তম্ভ হতে পারেন।
    এ ধরনের মূল্যবান ও শিক্ষামূলক লেখা শিক্ষার্থীদের পাশাপাশি সমাজের সর্বস্তরের মানুষের জন্য অত্যন্ত উপকারী হবে বলে আমি বিশ্বাস করি। লেখাটিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে যে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে, তা বিশেষভাবে প্রশংসনীয়। পরীক্ষার মানবণ্টন, সিলেবাস, এবং প্রস্তুতির কৌশল নিয়ে দেওয়া পরামর্শগুলো পরীক্ষার্থীদের জন্য অত্যন্ত কার্যকরী হবে। বিশেষ করে বাংলা, ইংরেজি, গণিত, এবং সাধারণ জ্ঞান বিষয়ের টপিকগুলো আলাদা করে আলোচনা করা হয়েছে, যা শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় এবং দিকনির্দেশনামূলক।

    Reply
  97. মাশাল্লাহ,, খুবই অসাধারণ একটি কনটেন্ট পড়লাম। কনটেন্টটি পড়ে খুবই ভালো লাগলো। পৃথিবীর সমস্ত শিক্ষকই সমানভাবে শ্রদ্ধেই। “একজন পরামর্শদাতা শিক্ষক একজন ব্যক্তিকে সম্ভাব্য ভবিষ্যৎ দেখাতে ক্ষমতায়ন করেন”। শিক্ষক হলেন মানুষ গড়ার কারিগর। তারা অক্লান্ত পরিশ্রমে জ্ঞানের আলো ছড়িয়ে দেয় শিক্ষার্থীদের মাঝে। শিক্ষকদের সবাই সম্মান ও শ্রদ্ধা করেন। এই কনটেন্ট এর মূল উদ্দেশ্য হলো প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সঠিক ও কার্যকরী সকল বিষয়ে ধারণা দেওয়া। এই কনটেন্টে সকল বিষয় খুব বিস্তারিত ভাবে বলা হয়েছে। যেমন- পরীক্ষার মানবন্টন, প্রশ্নের ধরন, কি কি বিষয়ের উপর পরীক্ষা হতে পারে সেই সম্পর্কে ধারণা, পরীক্ষায় কত নাম্বার লাগে এবং কি কি বিষয় পড়তে হয় ইত্যাদি। এই সকল বিষয়ে খুবই সুন্দর ভাবে কন্টেন্টের উপস্থাপন করা আছে। আশা করি ,এই কনটেন্ট টি পড়ার মাধ্যমে আপনারা অনেকভাবে উপকৃত হতে পারবেন, ইনশাআল্লাহ।

    Reply
  98. জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।

    পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। ছোটবেলা থেকেই স্কুল কলেজের শিক্ষকদের দেখে আমরা অনেকেই হয়তো স্বপ্ন দেখেছি, সত্যিই যদি বড় হয়ে আমার শিক্ষকের মতো পড়ানো যেত! আপনার এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা।ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। আজকের এই লেখায় আমার মূল উদ্দেশ্য ছিলো আপনাকে একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দেয়া। তাই শুরুতেই আমি আলোচনা করেছিলো প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কী সে সম্পর্কে, চেষ্টা করেছি পরীক্ষাতেই কমন আছে এমন বিষয়গুলোর একটা তালিকা করে দিতে।
    আপনার সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে এবার নিজেই একটা রুটিন তৈরি করুন, সর্বশক্তি দিয়ে লড়ে যান নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে।

    Reply
  99. ধন্যবাদ লেখককে এতো সুন্দর একটা লেখনী লেখার জন্য। লেখাটি আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল।জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।

    পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। ছোটবেলা থেকেই স্কুল কলেজের শিক্ষকদের দেখে আমরা অনেকেই হয়তো স্বপ্ন দেখেছি, সত্যিই যদি বড় হয়ে আমাদের শিক্ষকের মতো পড়ানো যেত! এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা।ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। আজকের এই লেখায় লেখকের মূল উদ্দেশ্য ছিলো আপনাকে একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দেয়া। তাই শুরুতেই আলোচনা করেছিলো প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কী সে সম্পর্কে, চেষ্টা করেছি পরীক্ষাতেই কমন আছে এমন বিষয়গুলোর একটা তালিকা করে দিতে।সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে এবার নিজেই একটা রুটিন তৈরি করুন, সর্বশক্তি দিয়ে লড়ে যান নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে।

    Reply
  100. পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।শিক্ষকেরা , যারা শিশুদের প্রকৃত শিক্ষা দেন , তারা শিশুদের পিতামাতার থেকে বেশী সম্মানীয় , কারণ , পিতামাতারা শিশুদের কেবল জীবন দেন, কিন্তু প্রতিটি শিক্ষার্থীর সুস্থ ও সভ্য জীবন বিকাশে সাহায্য করেন শিক্ষক সমাজ। “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”তাই সুন্দর এই পৃথিবীতে পিতা – মাতার বদৌলতে সন্তান জন্ম লাভ করে ঠিকই কিন্তু সেই সন্তানের জীবনকে সার্থক এবং সফল করে তোলার পেছনে যার অবদান সবচেয়ে বেশি তিনি হলেন শিক্ষক। শিক্ষক হলেন মানুষ গড়ার কারিগর। শিক্ষক শিক্ষার্থীর বন্ধু, পরিচালক ও যোগ্য উপদেষ্টা । একটি জাতিকে উন্নত করার পেছনে থাকে একজন শিক্ষকের অবদান, যা জাতিকে উন্নত, সফলতার চূড়ান্ত শাখায় পৌঁছাতে সহায়তা করে। আমাদের সঠিক মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষকের ভূমিকা অপরিসীম। একজন আদর্শ শিক্ষকের পক্ষেই সম্ভব শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষা ব্যবস্থাকে সুন্দরভাবে পরিচালনা করা। একজন শিক্ষার্থীর কাছে তার মা-বাবার পরেই শিক্ষকের স্থান। সেদিক থেকে বলতেই হবে যে, শিক্ষক একজন শিক্ষার্থীকে শুধু জ্ঞান অর্জনেই সহায়তা করেন না, তিনি শিক্ষার্থীর মা- বাবার মতো অভিভাবক হয়ে ওঠেন। এমন শিক্ষকের কাছেই একজন শিক্ষার্থী শিক্ষা গ্রহণে স্বাচ্ছন্দ্য বোধ করে। প্রকৃতপক্ষে এমন শিক্ষকরাই আদর্শ শিক্ষক। একজন আদর্শ শিক্ষকের নিম্নলিখিত বৈশিষ্ট্য থাকা বাঞ্ছনীয় –যে আদর্শ শিক্ষক হবে, তা কিন্তু নয়। শিক্ষার মানোন্নয়নের জন্য একজন আদর্শ শিক্ষক তার পেশাগত মূল্যবোধ ও দৃষ্টি ভঙ্গি পোষণ করবেন। নিজের পেশার প্রতি দায়বদ্ধ থাকবেন। সৎ ও দায়িত্ব সচেতন হবেন।জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা।শিক্ষক আদর্শ জাতি গঠনের কারিগর।একজন আদর্শ শিক্ষক হতে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন।এত সুন্দর এবং গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট উপস্থাপন করার জন্য লেখক কে জানায় অসংখ্য ধন্যবাদ ও অভিনন্দন। ধন্যবাদ লেখককে।

    Reply
  101. শিক্ষক কে বলা হয় জীবন গড়ে তোলার কারিগর, তাই যারা এই মহান পেশা কে বেছে নিতে চান তাদের জন্য একটা উপকারী কন্টেন্ট।

    Reply
  102. আস সালামু আলাইকুম ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা।ভালো কিছু পেতে হলে অবশ্যই অনেক পরিশ্রম করতে হয়। মাশাল্লাহ সুন্দর একটি কন্টেন্ট লেখার জন্য ধন্যবাদ লেখক কে অনেক কিছু সম্পর্কে জানতে পারলাম।

    Reply
  103. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে।এই কনটেন্ট এর মূল উদ্দেশ্য হলো প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সঠিক ও কার্যকরী সকল বিষয়ে ধারণা দেওয়া। এই কনটেন্টে সকল বিষয় খুব বিস্তারিত ভাবে বলা হয়েছে। যেমন- পরীক্ষার মানবন্টন, প্রশ্নের ধরন, কি কি বিষয়ের উপর পরীক্ষা হতে পারে সেই সম্পর্কে ধারণা, পরীক্ষায় কত নাম্বার লাগে এবং কি কি বিষয় পড়তে হয় ইত্যাদি।সুন্দর একটি কন্টেন্ট লেখার জন্য ধন্যবাদ লেখক কে অনেক কিছু সম্পর্কে জানতে পারলাম।

    Reply
  104. শিক্ষকতা হচ্ছে একটা সুমহান পেশা।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।এই আর্টিকেলটিতে আলোচনা করার চেষ্টা করা হয়েছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সম্পর্কে, পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন নিয়ে। আরো আলোচনা করা হয়েছে পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো কি কি এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া যায়।

    Reply
  105. এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন-
    “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
    শিক্ষকতা হল একটি মহৎ পেশা।একজন শিক্ষক পারেন আদর্শ জাতি গড়ে তুলতে। কন্টেন্টটিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কী, কিভাবে শূন্য থেকে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিতে হবে এবং কিভাবে একজন আদর্শ শিক্ষক হওয়া যায় তা আলোচনা করা হয়েছে।

    Reply
  106. একজন আর্দশ শিক্ষক হলো, একটি আর্দশ জাতি গড়ার কারিগর। এই মহান পেশায় যুক্ত হওয়ার ক্ষেত্রে চাই সঠিক পরিকল্পনা যা উপরিউক্ত কনটেন্টে সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে । একজন আর্দশ হওয়ার জন্য এই কনটেন্টটি আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই লেখককে অসংখ্য ধন্যবাদ। মা-শা-আল্লাহ এতো সুন্দর ভাবে কনটেন্টটি উপস্থাপন করার জন্য।

    Reply
  107. যোগ্য শিক্ষক হওয়ার জন্য নিজেকে সেই ভাবে প্রস্তুত করা উচিত। শিক্ষকতায় যুক্ত হওয়ার জন্য নিয়োগ পরীক্ষা দিতে হয়। তাই অনেকে এই পরীক্ষা বিষয়ে জানতে চায়। এ কনটেন্টটিতে লেখক খুব সুন্দর ভাবে প্রাথমিক সহকারি নিয়োগ পরীক্ষা সম্পর্কে খুব সুন্দর ভাবে সব বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা দিয়েছেন। প্রাথমিক সহকারি নিয়োগ পরীক্ষা কিভাবে দিতে হবে কোন কোন বিষয়ের উপর জোর দিতে হবে এবং কিভাবে আদর্শ শিক্ষক হওয়া যায় তার একটি নির্দেশনা দিয়েছেন।

    Reply
  108. শিক্ষকতা হচ্ছে একটা মহৎ পেশা,একজন আর্দশবান শিক্ষক ই পারে পুরো জাতিকে বদলিয়ে দিতে,,,
    বাবা-মায়ের পরে বাচ্চারা যা কিছু শিখে তা সবই শিক্ষককের মাধ্যমে। শিক্ষক ই হল মানুষ গড়ার কারিগর,
    যেহেতু শিক্ষক দক্ষ জাতি গড়ার কারিগর সেহেতু শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।

    একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।

    কন্টেন্টটিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কী, কিভাবে শূন্য থেকে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিতে হবে এবং কিভাবে একজন আদর্শ শিক্ষক হওয়া যায় তা আলোচনা করা হয়েছে,লেখককে ধন্যবাদ সুন্দর ভাবে কনটেন্টটি উপস্থাপন করার জন্য।

    Reply
  109. একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।যেহেতু শিক্ষক দক্ষ জাতি গড়ার কারিগর সেহেতু শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।কন্টেন্টটিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কী, কিভাবে শূন্য থেকে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিতে হবে এবং কিভাবে একজন আদর্শ শিক্ষক হওয়া যায় তা
    বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  110. পরিবার আর শিক্ষক হচ্ছে সদ্য শিশুর জন্য জ্ঞানের শহরের মূল ফটক।
    শিক্ষক হলেন জাতির আলোকবর্তিকাবাহী এবং মানবজাতির ভবিষ্যৎ রূপকার। আধুনিক শিশুকেন্দ্রিক শিক্ষায় শিক্ষকের ভূমিকা গৌণ হলেও শিক্ষকের সাহায্য ছাড়া কোনো শিক্ষা সম্ভব নয়। যে কোনো শিক্ষাকে ফলপ্রসূ করতে হলে চাই আদর্শ শিক্ষক আর আদর্শ বাবা মা।
    যারা এই মহান পেশার সাথে যুক্ত হতে চান,তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট।এতে প্রাথমিক শিক্ষকের পদে পরীক্ষা দেবার জন্য সকলধরনের তথ্য এখানে তুলে ধরা হয়েছে।

    Reply
  111. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তার জন্যই উন্নত বিশ্বে শিক্ষকতা শ্রেষ্ঠ পেশা হিসাবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। শিক্ষকতা করতে চাইলে নিয়োগ পরীক্ষা দিতে হয়। পরিশ্রমে মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। যে সঠিক পরিকল্পনার নকশার ধারণা পেতে চান, এই কনটেন্টটি তার জন্য।

    Reply
  112. পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। শিক্ষকতা পেশার এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। এই দুই পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো কি কি আর এই পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া যায়, এই সকল বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে এই আর্টিকেলটিতে। লেখককে ধন্যবাদ।

    Reply
  113. শিক্ষকতা হচ্ছে একটি মহান পেশা। পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। সেই সম্মানের থেকেই অনেকে স্বপ্ন দেখেন একজন ভালো শিক্ষক হবার। শিক্ষকতা পেশার এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। এই দুই পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো কি কি আর এই পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া যায়, এই সকল বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে এই আর্টিকেলটিতে।

    Reply
  114. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়। তার জন্য প্রয়োজন কঠোর পরিশ্রর,মেধা এবং সঠিক পরিকল্পনা। এই অনুচ্ছেদে লেখক একটি সঠিক পরিকল্পনার নকশার ধারনা দিয়েছেন যা একজন নিয়োগ পরীক্ষার্থীর জন্য সহায়ক হবে।

    Reply
  115. ” শিক্ষাই জাতির মেরুদন্ড “। যে জাতি যত শিক্ষিত সে জাতি তত উন্নত। পারিবারিক শিক্ষার পাশাপাশি প্রাতিষ্ঠানিক শিক্ষার ভূমিকা রয়েছে অপরিসীম। মানুষ গড়ার কারিগর হিসেবে শিক্ষকের ভূমিকা রয়েছে জীবনের প্রতিটি পদে পদে। বাবা মার পরেই শিক্ষকের সম্মান ও মর্যাদা রয়েছে। যারা শিক্ষকতা পেশাকে বেছে নিতে চান তাদের জন্য এই কনটেন্টটি হতে পারে একটি পূর্ণাঙ্গ সিলেবাস। সহজ এবং সাবলীল ভাষায় কনটেন্টি তৈরি করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  116. জীবন পরিক্রমায় কেউ কেউ বেছে নেয় শিক্ষকতা, আমাদের সমাজে অনেকে শিক্ষককে মানুষ গড়ার কারিগর বলে থাকে| আগামী দিনের প্রজন্ম কে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব ও কর্তব্য অর্পিত হয় তখন| পরিবার ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক, ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা| আপনার সময় ও সামর্থ্য কাজে লাগিয়ে একটা রুটিন তৈরি করুন, সর্বশক্তি ও ইচ্ছাকে দিয়ে চেষ্টা করুন নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে, দেখবেন আল্লাহর রহমতে অবশ্যই কামিয়াব হবেন| ইনশাআল্লাহ লেখকের অসংখ্য ধন্যবাদ, গুরুত্বপূর্ণ ও দিকনির্দেশনা মূলক আর্টিকেলটির জন্য, যা বাংলাদেশকে অল্প সংখ্যক হলেও আদর্শ শিক্ষক উপহার দেবে আশা রাখি|

    Reply
  117. শিক্ষকতা একটি মহান পেশা। মা, বাবা আর শিক্ষক ই পারেন একটি দেশ ও জাতিকে গড়ে তুলতে।একটি আদর্শ জাতি গঠনের জন্য শিক্ষকের ভুমিকা খুবই অপরিসীম।পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়। ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা।আজকের কন্টেন্ট টি তে কিভাবে একজন ভাল শিক্ষক হবেন এই বিষয়ে আলোচনা করা হয়েছে। ধন্যবাদ লেখককে।

    Reply
  118. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়। তার জন্য প্রয়োজন কঠোর পরিশ্রর,মেধা এবং সঠিক পরিকল্পনা। এই অনুচ্ছেদে লেখক একটি সঠিক পরিকল্পনার ধারনা দিয়েছেন যা একজন নিয়োগ পরীক্ষার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    Reply
  119. ইসলামে ইবাদত-বন্দিগীর যেমন নীতিমালা আছে তদ্রূপ শিক্ষা ব্যবস্থারও খুব সুন্দর নীতিমালা আছে। শিক্ষা নীতির ক্ষেত্রে যিনি শিক্ষক হবেন তার গুরুত্ব সবচেয়ে বেশি। শিক্ষকের কাছ থেকেই ছাত্ররা শিখতে থাকে। এজন্যই তাঁর কিছু গুণাবলী থাকা দরকার। নিম্নে তা উল্লেখ করা হল। মার্জিত ও নম্র – ভদ্র, উদারতা, ধৈর্য – সহিষ্ণুতা ইত্যাদি।

    Reply
  120. শিক্ষাকতা একটা মহান পেশা। যেকোনো জাতিকে গড়ে তুলতে হলে একজন আদর্শ ও দক্ষ শিক্ষকের প্রয়োজন। প্রাক-প্রাথমিক পরীক্ষায় অংশগ্রহণ করে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়।নিজের মেধা শক্তি খাটিয়ে এবং পরিশ্রম করে সঠিক পরিকল্পনা মাধ্যমে এটা করা সম্ভব। ধন্যবাদ লেখক কে এত সুন্দর কনটেন্ট তৈরি করার জন্য এবং কনটেন্ট টি আমাদের জন্য অনেক উপকারী।

    Reply
  121. খুবই গুরুত্বপূর্ণ এবং সময় উপযোগী কন্টেন্ট।
    প্রাথমিক সহকারি নিয়োগ পরীক্ষা কিভাবে দিতে হবে কোন কোন বিষয়ের উপর জোর দিতে হবে এবং কিভাবে আদর্শ শিক্ষক হওয়া যায় তার একটি নির্দেশনা দিয়েছেন।

    Reply
  122. পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে। এই মহান স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। আজকের এই লেখায় লেখকের মূল উদ্দেশ্য ছিলো আমাদের একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দেয়া। তাই শুরুতেই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কী সে সম্পর্কে, চেষ্টা করেছে পরীক্ষাতেই কমন আসে এমন বিষয়গুলোর একটা তালিকা করে দিতে।।ধন্যবাদ এই কন্টেন্ট দ্বারা অনেক উপকৃত হলাম।

    Reply
  123. শিক্ষকতা একটা মহান পেশা। যেকোনো জাতিকে গড়ে তুলতে হলে একজন আদর্শ ও দক্ষ শিক্ষকের প্রয়োজন। তাই শিক্ষকতার মতো মহিমান্বিত পেশায় নিজের নাম লিখাতে চাইলে এই আর্টিকেলটি পড়ে অনুপ্রেরণা ও দিকনির্দেশনা নিলে নিশ্চয়ই সাফল্য অর্জন সম্ভব হবে। ধন্যবাদ লেখককে।

    Reply
  124. শিক্ষক, বাবা-মা সমাজের মেরুদণ্ড। শিক্ষার্থীদের সঠিক পরিকল্পনা, মেধা ও পরিশ্রমের মাধ্যমে আদর্শ মুসলিম হিসেবে গড়ে তুলতে তাদের দায়িত্ব অসীম। সঠিক পরিকল্পনা ও পরিশ্রমের মাধ্যমে স্বপ্ন বাস্তবায়ন সম্ভব।

    Reply
  125. শিক্ষকতা পেশা হচ্ছে একটা মহান পেশা। একজন আর্দশবান শিক্ষকই পারে ছাএ ছাএীদের সঠিক পথ দেখাতে । কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। যারা শিক্ষক হওয়ার স্বপ্ন দেখেন তাদের জন্য এই কন্টেন্ট টি অনেক উপকারি হবে ইনশাআল্লাহ্।

    Reply
  126. বর্তমান সময়ে পরিপেক্ষিতে কন্টেন্টটি আমার জন্য খুবই উপকারী ছিল।তার জন্য আমি আপনাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি।শিক্ষকতা মহৎ পেশা।একটি বই, একটি কলম, একটি শিশু এবং একজন শিক্ষক বিশ্বকে পরিবর্তন করতে পারে।সৃষ্টিশীল প্রকাশ এবং জ্ঞানের মধ্যে আনন্দ জাগ্রত করা হলো শিক্ষকের সর্বপ্রধান শিল্প।প্রাক প্রাথমিক পরীক্ষায় অংশগ্রহণ করে মেধা যাচাই ভিত্তিতে এই মহৎ পেশায় নিজেকে তুলে ধরা যায় খুব সহজেই।ধন্যবাদ লেখককে এমন সুন্দর কন্টেন্ট আপনাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

    Reply
  127. বর্তমান সময়ে পরিপেক্ষিতে কন্টেন্টটি আমার জন্য খুবই উপকারী ছিল।তার জন্য আমি আপনাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি।শিক্ষকতা মহৎ পেশা।একটি বই, একটি কলম, একটি শিশু এবং একজন শিক্ষক বিশ্বকে পরিবর্তন করতে পারে।সৃষ্টিশীল প্রকাশ এবং জ্ঞানের মধ্যে আনন্দ জাগ্রত করা হলো শিক্ষকের সর্বপ্রধান শিল্প।প্রাক প্রাথমিক পরীক্ষায় অংশগ্রহণ করে মেধা যাচাই ভিত্তিতে এই মহৎ পেশায় নিজেকে তুলে ধরা যায় খুব সহজেই।ধন্যবাদ লেখককে এমন সুন্দর কন্টেন্ট আমাদের মাঝে উপস্থাপনা/তুলে ধরার জন্য।

    Reply
  128. শিক্ষা জাতির মেরুদন্ড। সুন্দর একটি সমাজ গড়ে তুলতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। আর শিক্ষকগণ হলেন সেই সুন্দর সমাজ গড়ার কারিগর। তাই শিক্ষকগণকে অবশ্যই সৎ এবং আদর্শ নীতিবান হতে হবে।আর্টিকেল টি তে আদর্শ শিক্ষকের সকল গুনাবলী তুলে ধরা হয়েছে। ধন্যবাদ রাইট কে।

    Reply
  129. শিক্ষকতা পেশা মানুষের জীবনে সর্বস্তরের সম্মানের পেশা। একজন আদর্শ শিক্ষক হতে হলে নম্র ভদ্রতার সহিত একটি শিশুকে গড়ে তোলা। একটি সুশীল সমাজ গড়ে তোলার কারিগরই হল শিক্ষক। যারা শিক্ষকতা পেশাকে বেছে নিতে চান তাহলে এই কনটেন্টটি আপনার জন্য।

    Reply
  130. শিক্ষায় পারে একটি জাতিকে সভ্য করে গড়ে তুলতে।
    আর শিক্ষক হলো মানুষ গড়ার কারিগর।
    একজন আদর্শ বান শিক্ষক‌ কিভাবে জনগনের মধ্যে সুন্দর ও নিষ্ঠার দেশ গড়ার সুশিক্ষা প্রদান করতে পারেন
    এই আর্টিকেলে সুন্দর ভাবে তা বর্ণনা করা হয়েছে ।

    Reply
  131. জীবনের পরিক্রমায় শিক্ষকতাকে বেছে নিতে হলে বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব, একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্য যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাইতো পরিবারের ও সমাজের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। একটি দেশের ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম বিধায় উন্নত বিশ্বে শিক্ষকতাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে।আজকের এই লেখায় লেখকের মূল উদ্দেশ্য ছিলো আমাদের একটি সঠিক পরিকল্পনার ধারণা দেয়া, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কী সে সম্পর্কে, চেষ্টা করেছে পরীক্ষাতে কমন আসে এমন বিষয়গুলোর একটা তালিকা করে দিতে।।ধন্যবাদ লেখককে।

    Reply
  132. শিক্ষকতা করতে হলে আগে নিজেকে যোগ্য করে তুলতে হয়। যারা শিক্ষক হতে চাচ্ছেন তারা এই আর্টিকেলটি ভালোভাবে পড়ে দেখতে পারেন।

    Reply
  133. জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা।প্রাথমিক সহকারি নিয়োগ পরীক্ষা কিভাবে দিতে হবে কোন কোন বিষয়ের উপর জোর দিতে হবে এবং কিভাবে আদর্শ শিক্ষক হওয়া যায় তার একটি নির্দেশনা দিয়েছেন।

    Reply
  134. একজন শিক্ষককে বলা যায় জীবন গড়ার কারিগর। একজন শিক্ষক যে শুধুমাত্র পুঁথিগত বিদ্যা শিক্ষা দেয় তা কিন্তু নয়। জীবনের প্রতিটি ক্ষেত্রে সত্য, ন্যায় ও আদর্শের শিক্ষা দিয়ে কোমলমতি শিক্ষার্থীদের আগামীর সঠিক পথ খুঁজে নিতে ও আত্মপরিচয় কে বিকাশিত ও সমৃদ্ধ করতে সাহায্য করে। শিক্ষকরা আমাদের পথ চলার প্রদর্শক আর এজন্যই ‘শিক্ষক’ শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।এই আর্টিকেলটিতে লেখক আলোচনা করেছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সম্পর্কে। আলোচনা করেছে এই পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন নিয়ে, পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো কি কি এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া যায় সে সম্পর্কে। নিয়োগ পরীক্ষায় ভালো ফলাফলেরর জন্য পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা।আর সঠিক পরিকল্পনার মাধ্যমেই নিজের পরিশ্রম ও মেধার সর্বোচ্চটা দিয়ে বাস্তবায়িত করতে হবে নিজের স্বপ্নকে।

    Reply
  135. মাশাআল্লাহ খুব সুন্দর একটি কন্টেন্ট।যারা শিক্ষকতাকে পেশা হিসেবে নিতে চান তাদের জন্য গুরুত্বপূর্ণ এই কন্টেন্টটি।একটি জাতিকে সভ্য ও দক্ষ হিসেবে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ শিক্ষক।শিক্ষকতা হচ্ছে মহান পেশা।শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। পারিবারিক ও সামাজিক শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।এই কনটেন্টে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সমস্ত বিষয়াদি আলোচনা করা হয়েছে।যারা প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা দিতে চায় তারা এই কন্টেন্ট থেকে ধারনা নিয়ে প্রস্তুতি নিলে ইনশাআল্লাহ সফলতা আসবে। মনে রাখতে হবে “পরিশ্রম সফলতার চাবিকাঠি”। ধন্যবাদ জানাই লেখককে এতো সুন্দর একটি কন্টেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।আশা করি অনেকেই এই গুরুত্বপূর্ণ কন্টেন্ট থেকে উপকৃত হবে।

    Reply
  136. মাশাল্লাহ…. সময়োপযোগী গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল। শিক্ষা জাতির মেরুদণ্ড।আর শিক্ষক হলেন সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।
    আশাকরি আর্টিকেলটি পড়ে শিক্ষকতা পেশায় আগ্রহীপ্রার্থীরা অনেক উপকৃত হবেন ইনশাআল্লাহ।

    Reply
  137. যারা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান তারা এই গাইডলাইন ফলো করতে পারেন।

    Reply
  138. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। শিক্ষক হতে চাইলে শিক্ষক নিয়োগ পরীক্ষা দিতে হবে। উপরের কন্টেন্টটিতে প্রাইমারি নিয়োগ পরীক্ষার প্রয়োজনীয় বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  139. শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,
    “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
    শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।যেহেতু শিক্ষক দক্ষ জাতি গড়ার কারিগর সেহেতু শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  140. শিক্ষা জাতির মেরুদন্ড। যেখানে একজন শিক্ষকের গুরুত্বপূর্ণ অপরিসীম। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ পেতে চাইলে এই এই আর্টিকেলটি একটি গাইডলাইন হিসেবে কাজ করবে। আর্টিকেলটি তৈরি করার জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  141. শিক্ষিত জাতি গঠনে একজন শিক্ষকের গুরুত্ব অপরিসীম। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ পেতে চাইলে এই এই আর্টিকেলটি একটি গাইডলাইন হিসেবে কাজ করবে। আর্টিকেলটি তৈরি করার জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  142. যারা শিক্ষকতা পেশায় আসতে চান তাদের জন্য এটি একটি চমৎকার আর্টিকেল। এই আর্টিকেলটিতে অনেকটা গুছিয়ে লেখক সময়কে কাজে লাগানোর এবং পরিশ্রম করার সঠিক গাইডলাইন দিয়েছেন। পাশাপাশি পরীক্ষায় কমন আসতে পারে এমন অনেক গুরুত্বপূর্ণ টপিক নিয়ে আলোচনা করেছেন।

    Reply
  143. একজন শিক্ষক খুব গুরুত্বপূর্ণ ব্যক্তি যিনি তাঁর ছাত্র-ছাত্রীদের জ্ঞান দান করে থাকেন। আর একজন আদর্শ শিক্ষকই এর সঠিক নির্দেশনা দিতে পারেন। এই আর্টিকেলে লিখক একজন আদর্শ শিক্ষকের কী কী গুণাবলী থাকা দরকার সেটা সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  144. একজন আদর্শ শিক্ষক হলেন সেই ব্যক্তি যিনি শুধু পাঠদানই করেন না, শিক্ষার্থীদের জীবনের প্রতিটি ক্ষেত্রে গাইড, মেন্টর, এবং অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করেন।একজন আর্দশবান শিক্ষক পারে শিক্ষার্থীদের সঠিক পথ দেখাতে। শিক্ষক হিসেবে অনেকে প্রাথমিক শিক্ষকতা কে বেছে নিয়ে থাকে।এ কনটেন্টটিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে এবং একজন আদর্শ শিক্ষক হতে হলে যে বিষয়গুলো প্রয়োজন তা খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  145. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম,এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  146. “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”–এপিজি আবদুল কালাম।
    জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে।যদি কেউ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ পেতে চাই তাহলে এই আর্টিকেলটি একটি গাইডলাইন হিসেবে কাজ করবে।

    Reply
  147. শিক্ষকতা পেশা মানুষের জীবনে সর্বস্তরের সম্মানের পেশা। একজন আদর্শ শিক্ষক হতে হলে নম্র ভদ্রতার সহিত একটি শিশুকে গড়ে তোলা ।একটি সুশীল সমাজ গড়ে তোলার কারিগরই হল শিক্ষক। যারা শিক্ষকতা পেশাকে বেছে নিতে চান তাহলে এই কনটেন্টটি আপনার জন্য।

    Reply
    • শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,
      “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
      জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে কিভাবে একজন আদর্শ শিক্ষক হওয়া যায় এই কন্টেন্টে তা আলোচনা করা হয়েছে।

      Reply
  148. একটি দেশের ন্যায় বিচার,সুশাসন প্রতিষ্ঠা,সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। শিক্ষকই পারেন আগামীদিনের আদর্শ মানুষ গড়তে। মহান পেশা শিক্ষক হবার সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে সঠিক,ও সুনির্দিষ্ট দিক নিদের্শনার প্রয়োজন।কিভাবে একজন শিক্ষক পরিশ্রম,মেধা ও সঠিক পরিকল্পনার মাধ্যমে এই পেশায় নিয়োজিত হতে পারে লেখক এই বিষয়টিকে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ লেখক কে।

    Reply
  149. বাবা মার পরে একটা শিশুকে সমাজ ও আশেপাশের মানুষের সাথে খাপ খাইয়ে চলতে শেখাই শিক্ষক । একজন আদর্শ শিক্ষক শিক্ষার্থীদের মনস্তত্ত্ব বোঝেন, তাদের প্রতি সহানুভূতিশীল হন, এবং শেখানোর পদ্ধতিকে সহজ ও আকর্ষণীয় করে তোলেন। তিনি শুধু পাঠ্যবইয়ের জ্ঞান দেন না, বরং জীবনের মূল শিক্ষাও দিয়ে থাকেন, যা শিক্ষার্থীদের ভবিষ্যতে এগিয়ে যেতে সাহায্য করে। আর এজন্যই শিক্ষককে মানুষ গড়ার কারিগর বলা হয়। এই কন্টেন্ট এ প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন নিয়ে আলোচনা শিক্ষার্থীদের উপকৃত করবে।ধন্যবাদ লেখককে।

    Reply
    • আসসালামুয়ালাইকুম ও রহমতুল্লাহ
      বাবা মায়ের পরে একজন আদর্শ শিক্ষক। একজন আদর্শ শিক্ষক শিশুকে মানসিক, সামাজিক, আচরণ গত শিক্ষা দেয়। এই কনটেন্টি মাধ্যমে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে শিক্ষার্থীরা উপকৃত হবে।

      Reply
  150. পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। আজকের এই লেখায় আমার মূল উদ্দেশ্য ছিলো আপনাকে একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দেয়া।

    Reply
  151. পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। ছোটবেলা থেকেই স্কুল কলেজের শিক্ষকদের দেখে আমরা অনেকেই হয়তো স্বপ্ন দেখেছি, সত্যিই যদি বড় হয়ে আমার শিক্ষকের মতো পড়ানো যেত! আপনার এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা।
    এই কন্টেন্ট এ প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন নিয়ে আলোচনা শিক্ষার্থীদের উপকৃত করবে।ধন্যবাদ লেখককে।

    Reply
  152. যিনি শিক্ষা দান করেন, তিনিই শিক্ষক। কিন্তু সবাই আদর্শ শিক্ষক হন না। একজন আদর্শ শিক্ষকের মাঝে কি কি গুণাবলী থাকা দরকার সেটাই লেখক আলোচ্য নিবন্ধে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ লেখককে।

    Reply
  153. পৃথিবীতে যত পেশা রয়েছে তার মধ্যে সম্মানজনক পেশা হলো শিক্ষকতা পেশা । শিক্ষকের হাতেই একটি জাতির ভবিষ্যৎ নির্ভর করে। একজন আদর্শ শিক্ষক হতে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন। লেখককে ধন্যবাদ এত সুন্দর একটি কনটেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
  154. শিক্ষকতা হচ্ছে একটা সুমহান পেশা। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা, সুশিক্ষিত এবং আদর্শ জাতি গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। তাই একজন শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা দিয়ে শিক্ষক হওয়ার সুযোগ গ্রহন করতে পারেন।তার জন্য প্রয়োজন পরিশ্রম, মেধা এবং সঠিক পরিকল্পনা। এই আর্টিকেলটি পড়ে অনুপ্রেরণা ও দিকনির্দেশনা নিলে নিশ্চয়ই সাফল্য অর্জন সম্ভব হবে।

    Reply
  155. একজন শিক্ষক সমাজের সব শ্রেণির মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। উন্নত বিশ্বে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে গণ্য করা হয়। ন্যায়-বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং একটি আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। এই আর্টিকেল‌টি‌তে লেখক কিভা‌বে একজন শিক্ষক হওয়া যায় তা তু‌লে ধ‌রে‌ছেন।

    Reply
  156. সুন্দর এই পৃথিবীতে পিতা – মাতার বদৌলতে সন্তান জন্ম লাভ করে ঠিকই কিন্তু সেই সন্তানের জীবনকে সার্থক এবং সফল করে তোলার পেছনে যার অবদান সবচেয়ে বেশি তিনি হলেন শিক্ষক। শিক্ষক হলেন মানুষ গড়ার কারিগর। শিক্ষক শিক্ষার্থীর বন্ধু, পরিচালক ও যোগ্য উপদেষ্টা । একটি জাতিকে উন্নত করার পেছনে থাকে একজন শিক্ষকের অবদান, যা জাতিকে উন্নত ও সফলতার চূড়ান্ত শাখায় পৌঁছাতে সহায়তা করে। আমাদের সঠিক মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষকের ভূমিকা অপরিসীম। একজন আদর্শ শিক্ষকের পক্ষেই সম্ভব শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষা ব্যবস্থাকে সুন্দরভাবে পরিচালনা করা। এ আর্টিকেলটিতে কিভাবে একজন আর্দশ শিক্ষক হওয়া যায় তা খুব সুন্দর ভাবে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এতো সময়োপযোগী একটি কন্টেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  157. প্রাইমারি শিক্ষক নিবন্ধন পরীক্ষাটি খুবই গুরুত্বপূর্ণ পরীক্ষা। সঠিকভাবে প্রস্তুতি নিতে পারলে খুব সহজেই এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া যায়। কিন্তু আমরা অনেকেই কিভাবে প্রস্তুতি নিব সেটা বুঝতে পারিনা। সঠিকভাবে প্রস্তুতি নেওয়ার জন্য এবং কিভাবে পরীক্ষার প্রশ্ন করা হয় সেই মানবন্টন সম্পর্কে ধারণা পেতে কনটেন্টে খুবই উপকারী। আশা করছি আমার মতো সকলেরই এই কন্টেন্টের উপকারী হবে।

    Reply
  158. শিক্ষাকতা একটা মহান পেশা। যেকোনো জাতিকে গড়ে তুলতে হলে একজন আদর্শ ও দক্ষ শিক্ষকের প্রয়োজন।একটি সুশীল সমাজ গড়ে তোলার কারিগরই হল শিক্ষক। যারা শিক্ষকতা পেশাকে বেছে নিতে চান তাহলে এই কনটেন্টটি আপনার জন্য।

    Reply
  159. আসসালামু আলাইকুম,চমৎকার একটি কন্টেন্ট যাহা নিজের পেশার সাথে মিলে গেল। শিক্ষক হলেন মানুষ গড়ার কারিগর। শিক্ষক শিক্ষার্থীর বন্ধু, পরিচালক ও যোগ্য উপদেষ্টা । একটি জাতিকে উন্নত করার পেছনে থাকে একজন শিক্ষকের অবদান, যা জাতিকে উন্নত ও সফলতার চূড়ান্ত শাখায় পৌঁছাতে সহায়তা করে। আমাদের সঠিক মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষকের ভূমিকা অপরিসীম।তাই একজন শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা দিয়ে শিক্ষক হওয়ার সুযোগ গ্রহন করতে পারেন।তার জন্য প্রয়োজন পরিশ্রম, মেধা এবং সঠিক পরিকল্পনা। এই আর্টিকেলটি পড়ে অনুপ্রেরণা ও দিকনির্দেশনা নিলে নিশ্চয়ই সাফল্য অর্জন সম্ভব হবে।

    Reply
  160. একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে। ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।শিক্ষকতা একটা মহান,সম্মানিত পেশা।এই আর্টিকেলটি পড়ে সুন্দর করে পরিকল্পনা অনুযায়ী প্রিপারেশন নিলে, শিক্ষক নিয়োগ পরীক্ষায় এগিয়ে থাকা সম্ভব।এইগুরুত্বপূর্ণ আর্টিকেলটি শেয়ার করার জন্য লেখককে আন্তরিক ধন্যবাদ

    Reply
  161. একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে। ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।শিক্ষকতা একটা মহান,সম্মানিত পেশা।এই আর্টিকেলটি পড়ে সুন্দর করে পরিকল্পনা অনুযায়ী প্রিপারেশন নিলে, শিক্ষক নিয়োগ পরীক্ষায় এগিয়ে থাকা সম্ভব।এইগুরুত্বপূর্ণ কনটেন্ট টি শেয়ার করার জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  162. শিক্ষকরা সমাজের সকল অংশে উচ্চ সম্মান ও সম্মানের স্থান ধারণ করে। শিক্ষকতা পেশাকে সর্বশ্রেষ্ঠ আহ্বান হিসেবে গণ্য করা হয়। ব্যক্তিকে সভ্য জাতিতে রূপান্তরিত করার ক্ষমতা শিক্ষকদের রয়েছে, যে কারণে এই পেশা উন্নত বিশ্বে শ্রেষ্ঠ হিসেবে স্বীকৃত। এই নিবন্ধটি ন্যায়বিচার প্রচারে, সুশাসন প্রতিষ্ঠায় এবং মানসম্পন্ন শিক্ষা ও একটি আদর্শ জাতি গঠনে শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দেয়।

    Reply
  163. শিক্ষা জাতির মেরুদণ্ড। তাই জাতির শিক্ষা গ্রহনের জন্য একজন শিক্ষক প্রয়োজন।শিক্ষা নিয়োগ পরীক্ষায় ভালো ফলাফল এর মাধ্যমে এই মহান পেশায় যুক্ত হওয়া যায়।তাই আমার মনে হয় এই কনটেন্ট সবার পড়া উচিত। লেখক কে অসংখ্য ধন্যবাদ খুব গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট তুলে ধরার জন্য।

    Reply
  164. প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভালো ফল পেতে দরকার ধৈর্য, মেধা ও একটি সঠিক পরিকল্পনা বা একটি গাইডলাইন। কন্টেন্টিতে চমৎকার ভাবে গাইডলাইন দেয়া হয়েছে যা শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য ফলপ্রসু।

    Reply
  165. একটি দেশকে সুষ্ঠু,সুন্দর এবং সুশৃঙ্খলভাবে গড়ে তুলতে দরকার একটা শিক্ষিত জাতি। আর এই ক্ষেত্রে একজন আদর্শ শিক্ষকের বিকল্প আর কিছু নেই। তারাই গড়ে তোলেন শ্রেষ্ঠ সন্তান। একজন আদর্শ শিক্ষক যেকোনো দেশের অন্যতম গুরুত্বপূর্ণ সম্পদ। কিন্তু বর্তমানে শিক্ষক পদে নিয়োগ পাওয়ার জন্য শুধু প্রতিযোগিতা সম্পুর্ণ হলে চলবে না, তার সাথে হতে হবে কৌশলি এবং পরিশ্রমী। জানতে হবে শিক্ষকপদে নিয়োগ পাওয়ার খুটিনাটি সকল কিছু। আর এসব বিষয় নিয়েই কনটেন্ট টি খুব সুন্দরভাবে সাজানো হয়েছে।

    Reply
  166. দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের জন্য সব ধরনের কৌশল এই কনটেন্টিতে তুলে ধরা হয়েছে। যারা প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের জন্য আগ্রহি তাদের জন্য এই কনটেন্ট খুব উপকারী হবে।

    Reply
  167. আস,সালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওবারাকাতুহ
    শিক্ষকতা পেশা সারা বিশ্বের মানুষের কাছে মহান মর্যাদা ও সম্মানের পেশা। তবে আমরা বড় বড় সেলিব্রেটি শিক্ষকদেরকেই বেশি মূল্যায়ন করি কিন্তু এটা আমাদের বোঝা উচিত যে বাল্যকালের শিক্ষা ছাড়া কোনদিনও বড় কিছু হওয়া যায় না।তাই আমরা কোনদিনও বাল্যকালের শিক্ষকদের ভুলবো না। বাল্য শিশুদের পড়ানোর জন্য সরকারিভাবে সেরকম একটা সুযোগ আসছে বর্তমান সময়ে সরকারি চাকরি প্রার্থীদের জন্য। আশা করি এই সুযোগ সবাই কাজে লাগানোর চেষ্টা করবেন। এরকম একটি কন্টেন্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য লেখককে অনেক অনেক ধন্যবাদ।

    Reply
  168. একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।লেখকে অনেক ধন্যবাদ এতো গুরুত্বপূর্ণ পোস্ট তুলে ধরার জন্য।

    Reply
  169. পৃথিবীর সকল পেশার মধ্যে অন্যতম মহান পেশা হইল শিক্ষকতা। জাতিকে সুশৃঙ্খলভাবে সংগঠিত করায় শিক্ষকের ভুমিকা অপরিসীম।

    Reply
  170. আমাদের দেশের অসংখ্য মানুষ রয়েছেন যারা শিক্ষকতার মত মহান পেশাকে জীবিকা হিসেবে বেছে নিতে অনেক আগ্রহী। আর তাই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সমস্ত বৃত্তান্ত জানার আগ্রহ প্রকাশ করেন অনেকেই। তাদের জন্য প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহনের জন্য যোগ্যতা, পরীক্ষার মানবণ্টন এবং সিলেবাসের কমন টপিকগুলো নিয়ে খুব সুন্দরভাবে কন্টেন্ট টি তে আলোচনা করা হয়েছে যা পরীক্ষার্থীরা জেনে অনেক উপকৃত হবে।

    Reply
  171. একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা রাখে।
    খুবই গুরুত্বপূর্ণ।
    ধন্যবাদ লেখককে।

    Reply
  172. একজন আর্দশ ও নীতিবান শিক্ষকই একটি সভ্য জাতি উপহার দিতে পারেন।

    Reply
  173. শিক্ষকতা পৃথিবীতে সবচেয়ে সম্মানজনজনক পেশা।একটি আদর্শ জাতি গঠন করতে একজন আদর্শ শিক্ষক প্রয়োজন।একজন আদর্শ শিক্ষক হওয়ার জন‍্য এই কনটেন্টটি পড়া খুবই প্রয়োজন।এই কনটেন্টটি লেখার জন‍্য লেখককে ধন‍্যবাদ জানাই।

    Reply
  174. প্রথমত শিক্ষা হলো জাতির মেরুদন্ড। শিক্ষক হলো মানুষ গড়ার কারিগর। তাই একজন আদর্শবান শিক্ষক হতে হলে যথুউপযুক্ত আদর্শবান শিক্ষার আলোয় আলোকিত করতে হবে নিজেকে। শিক্ষকের হাতে শিক্ষার্থীর ভবিষ্যৎ নির্ভর করে। তাই জাতিকে আদর্শ শিক্ষার আলোয় আলোকিত করতে হবে। আদর্শ শিক্ষক হওয়ার জন্য এই কন্টেন্টটি খুবই গুরুত্বপূর্ণ

    Reply
  175. “” তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন, বাবা, মা ও শিক্ষক।”
    শিক্ষক সম্পর্কে একটা মন্তব্য করতে গিয়ে বলেছিলেন,

    এ. পি. জে আবুল কালাম।

    শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম, এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  176. 💐💐সন্তান গড়ার ক্ষেত্রে মা-বাবার পর একজন শিক্ষক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব অনেকটা নির্ভর করে শিক্ষকের উপর।। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। আজকের এই লেখায় আমার আপনাকে একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দিবে ইন শা আল্লাহ । এই কন্টেন্ট এর মাধ্যমে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কী, কিভাবে প্রস্তুতি নিলে এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া যাবে তার একটা সুন্দর গাইড লাইন দেওয়া আছে।
    আপনার সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে এবার নিজেই একটা রুটিন তৈরি করুন, সর্বশক্তি দিয়ে লরে যান নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে।লেখককে অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর কন্টেন্ট লিখার জন্য…😊💚😊

    Reply
  177. শিক্ষক হলো শ্রদ্ধা ও সম্মানের পাত্র। বিশ্বের সব পেশা থেকে শিক্ষক পেশাটি অনেক মর্যাদাপূর্ণ। একটি জাতির ভবিষ্যৎ, একজন শিক্ষকের উপরই নির্ভর করে। যেহেতু এটি একটি সম্মানজনক পেশা, আমাদের দেশের বিশাল সংখ্যক মানুষ রয়েছেন যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী। আর তাই, যারা শিক্ষক হতে ইচ্ছুক তারা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা দিয়ে শিক্ষক হওয়ার সুযোগকে হাতছাড়া করে না। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে রুটিন তৈরি করে, সর্বশক্তি দিয়ে লড়ে গেলেই নিজের স্বপ্নকে বাস্তবায়ন করা সম্ভব।এই অনুচ্ছেদটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল বিষয়াদি এবং আর্দশ শিক্ষক কিভাবে হওয়া যায় তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে।

    Reply
  178. আর্দশ শিক্ষক কিভাবে হওয়া যায় তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে এই কনটেন্টিতে ধন্যবাদ লেখককে।

    Reply
  179. পেশার ক্ষেত্রে শিক্ষকতা মহান ও মর্যদাপূর্ণ পেশা। জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে। তাই, যারা শিক্ষক হতে ইচ্ছুক তারা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা দিয়ে শিক্ষক হওয়ার সুযোগকে হাতছাড়া করে না। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা, যা কন্টন্টটিতে খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। মাশাল্লাহ খুবই সুন্দর এবং কার্যকর একটি কন্টেন্ট।

    Reply
  180. শিক্ষা হলো আলোকিত সমাজ বিনির্মাণের প্রধান হাতিয়ার। আর আপনি এটা অবশ্যই স্বীকার করততে হবে শিক্ষকতাই সব পেশার সেরা। আর তাইতো আমাদের দেশের বিশাল সংখ্যক মানুষ রয়েছেন যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী। আর তাই শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সমস্ত বৃত্তান্ত জানার আগ্রহ যাদের রয়েছে তারা আর্টিকেল টি দেখে নিতে পারেন। তবে একজন আদর্শ শিক্ষক হতে হলে নীতি, মূল্যবোধ, সততা অনেক বেশি জরুরী আমি মনে করি।

    Reply
  181. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম,এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  182. শিক্ষা জাতির মেরুদন্ড। আর শিক্ষকতা হল পৃথিবীতে সবচেয়ে সম্মানজনক পেশা।একটি আদর্শ জাতি গঠন করতে একজন আদর্শ শিক্ষক প্রয়োজন।তাই নিজেকে একজন আদর্শ শিক্ষক হিসেবে গড়ে তোলার জন‍্য এই কনটেন্টটি পড়া খুবই প্রয়োজন।এই কনটেন্টি লেখার জন‍্য লেখককে ধন‍্যবাদ।

    Reply
  183. বাবা মায়ের পরে যে সবচেয়ে বেশি মূল্যবান ব্যক্তি তিনি হলেন একজন শিক্ষক। আমরা জানি শিক্ষাই জাতির মেরুদন্ড আর এই মেরুদন্ড গড়ে থাকেন একজন শিক্ষক। এই শিক্ষকতা হল একটি মহান পেশা। শিক্ষকদের জাতি গঠনের কারিগর বলা হয়। তাই শিক্ষকতার পেশায় যারা আসতে চান তাদেরকে স ৎ এবং নিষ্ঠাবান হতে হয়। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কিভাবে নেওয়া হয় এবং কিভাবে এর সঠিক প্রস্তুতি নেওয়া যায় তা নিয়ে উপরোক্ত কনটেন্টিতে বিস্তারিত আলোচনা হয়েছে। যারা শিক্ষকতার পেশায় জড়াতে চান ,তাদের জন্য উপরোক্ত কন্টেন্টটি খুবই উপকারে আসবে আশা করছি।

    Reply
  184. প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় থেকে জানা যায় যে আগামী ১ বছরের মধ্যে প্রায় ১ লক্ষ্য শিক্ষক নিয়োগ দেওয়া হবে । এই বিপুল পরিমাণ শিক্ষকের মাঝে নিজেকে সামিল করতে চাইলে নিজেকে সঠিকভাবে প্রস্তুত করা খুবই গুরুত্বপূর্ণ । কন্টেন্ট টি তে শিক্ষক নিয়োগের সঠিক গাইডলাইন সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে । বেতন,বয়সসীম,শিক্ষাগত যোগ্যতা সহ পরিক্ষার ধরণ ও মানবন্টন সহ সকল দিক উল্লেখ করা হয়েছে। পরিক্ষায় ভালো ও পূর্ণাজ্ঞ প্রস্তুতির জন্য এই রকম সাজানো তথ্য খুবই উপকারি।

    Reply
  185. একজন ভালো শিক্ষকের ধ্যানজ্ঞান হচ্ছে তাঁর পেশা, তিনি তাঁর ভেতরেই বাস করেন। করতে হয়, কারণ যে গুরুদায়িত্ব তিনি কাঁধে নিয়েছেন, সেটা যদি তিনি সঠিকভাবে করতে চান, তাহলে এটা ছাড়া তাঁর উপায় নেই। বেশির ভাগ পেশাজীবীর কাজ হচ্ছে ‘প্রোডাক্ট’ তৈরি করা, আর শিক্ষকেরা তৈরি করেন মানুষ। এই দুইয়ের পার্থক্য বলতে গেলে সেটা বাহুল্য হবে। অন্যদের ভুলে যে ক্ষতি হয়, সেটা আংশিক, পূরণীয়। আর শিক্ষকদের ব্যর্থতায় যে ক্ষতি হয়, সেটা সার্বিক, অপূরণীয়।

    এই আর্টিকেলটি পড়ে পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া যাবে ।ধন্যবাদ লেখককে।

    Reply
  186. একজন ভালো শিক্ষকের ধ্যানজ্ঞান হচ্ছে তাঁর পেশা, তিনি তাঁর ভেতরেই বাস করেন। করতে হয়, কারণ যে গুরুদায়িত্ব তিনি কাঁধে নিয়েছেন, সেটা যদি তিনি সঠিকভাবে করতে চান, তাহলে এটা ছাড়া তাঁর উপায় নেই। বেশির ভাগ পেশাজীবীর কাজ হচ্ছে ‘প্রোডাক্ট’ তৈরি করা, আর শিক্ষকেরা তৈরি করেন মানুষ। এই দুইয়ের পার্থক্য বলতে গেলে সেটা বাহুল্য হবে। অন্যদের ভুলে যে ক্ষতি হয়, সেটা আংশিক, পূরণীয়। আর শিক্ষকদের ব্যর্থতায় যে ক্ষতি হয়, সেটা সার্বিক, অপূরণীয়।

    এই আর্টিকেলটি পড়ে পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া যাবে ।ধন্যবাদ লেখককে। আল্লাহ পাক আপনার হায়াতে বারাকাহ দান করুক আমিন।

    Reply
  187. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।আদর্শ শিক্ষক কিভাবে হওয়া যায় তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে এই কনন্টেনটিতে।

    Reply
  188. যারা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য এই কন্টেন্টটি খুবই গুরুত্বপূর্ণ। কিভাবে প্রাইমারি পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া যেতে পারে তা বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।এছাড়াও এই পরীক্ষার জন্য বয়সসীমা,শিক্ষাগত যোগ্যতা সহ পরিক্ষার ধরণ ও মানবন্টন, শিক্ষকদের বেতন ভাতা ও অন্যান্য সুযোগ -সুবিধা সহ সকল দিক উল্লেখ করা হয়েছে। পরিক্ষায় ভালো ও পূর্ণাজ্ঞ প্রস্তুতির জন্য এই রকম সাজানো তথ্য খুবই উপকারি।

    Reply
  189. খুবই গুরুত্বপূর্ণ এবং সময় উপযোগী কন্টেন্ট।
    প্রাথমিক সহকারি নিয়োগ পরীক্ষা কিভাবে দিতে হবে কোন কোন বিষয়ের উপর জোর দিতে হবে এবং কিভাবে আদর্শ শিক্ষক হওয়া যায় তার একটি নির্দেশনা দিয়েছেন।

    Reply
  190. একজন আদর্শ শিক্ষকের পক্ষেই সম্ভব শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষা ব্যবস্থাকে সুন্দরভাবে পরিচালনা করা।তাই নিজেকে একজন আদর্শ শিক্ষক হিসেবে গড়ে তোলার জন‍্য এই কনটেন্টটি পড়া খুবই প্রয়োজন।

    Reply
  191. শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,

    “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”

    একটি মাত্র লাইনে তিনি তুলে ধরেছেন একজন মানবের জীবনের সফলতার পথ! শৈশব থেকে পরিণত বয়স পর্যন্ত এই তিন সম্মানিত মানুষের উত্তম শিক্ষা-দীক্ষা একজন ব্যাক্তিকে গড়ে তোলে আদর্শ মানুষ হিসেবে।
    শৈশব থেকে মা বাবার উত্তম দীক্ষা যেমন শিশুকে ভদ্র, সভ্য ও আদর্শ মানবে পরিণত করে, তদ্রুপ একজন শিক্ষকের সুশিক্ষাও তাকে করে তোলে জ্ঞানী ও প্রজ্ঞাবান।
    তাই একজন শিক্ষক শুধুই শিক্ষক নন, বরং তিনি মহান আদর্শের বাহক।
    শিক্ষকদের জন্য এটি একটি চমৎকার আর্টিকেল হবে ইনশাআল্লাহ্‌।

    Reply
  192. একটি দেশে সুশাসন প্রতিষ্ঠা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম, তবে সে শিক্ষককে হতে হবে আদর্শ শিক্ষক। এই লেখাটিতে লেখক খুব সুন্দর হবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিতে হবে, কোন কোন বিষয়ের উপর জোর দিতে হবে তার একটি দিকনির্দেশনা দিয়েছেন । যদি কেউ লেখকের এই নির্দেশনা ফলো করে তাহলে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় সফল হতে পারবে ইনশাআল্লাহ।

    Reply
  193. শিক্ষক জাতির মেরুদণ্ড। তাই একজন আদর্শ শিক্ষক জাতির জন্য খুব প্রয়োজন।এই আর্টিকেল টি তে একজন আদর্শ শিক্ষক হওয়ার পরিকল্পনা দেওয়া আছে। কিভাবে পরীক্ষা গুলোর জন্য প্রস্তুতি নিতে হবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এটা যারা শিক্ষক হতে চান তাদের অনেক উপকার হবে। ধন্যবাদ লেখক কে।

    Reply
  194. Being an ideal teacher is crucial as they shape the future by guiding and inspiring students. From childhood, many of us aim to be an good teacher in life. Recurred as Primary Assistant Teacher can be one way to enter in the noble profession. How can it be possible? In the article, it has been described in details & very informatively.

    Reply
  195. শিক্ষকরা সমাজের সকল অংশে উচ্চ সম্মান ও সম্মানের স্থান ধারণ করে। শিক্ষকতা পেশাকে সর্বশ্রেষ্ঠ আহ্বান হিসেবে গণ্য করা হয়। ব্যক্তিকে সভ্য জাতিতে রূপান্তরিত করার ক্ষমতা শিক্ষকদের রয়েছে, যে কারণে এই পেশা উন্নত বিশ্বে শ্রেষ্ঠ হিসেবে স্বীকৃত। এই নিবন্ধটি ন্যায়বিচার প্রচারে, সুশাসন প্রতিষ্ঠায় এবং মানসম্পন্ন শিক্ষা ও একটি আদর্শ জাতি গঠনে শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দেয়।

    Reply
  196. শিক্ষাই জাতির মেরুদণ্ড। যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার অনেকটা সহজ কৌশল লেখক এখানে তুলে ধরেছেন। ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। এই লেখাটি আমাদের একটি সঠিক পরিকল্পনা করার ধারণা দেয়া। সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে প্রত্যেকের উচিৎ নিজেদের একটা রুটিন তৈরি করার। সর্বশক্তি দিয়ে লড়ে নিজের স্বপ্নকে বাস্তবায়নের একটি সুন্দর সুযোগ রয়েছে এখানে। আশা করছি সবাই উপকৃত হবে ইনশাল্লাহ।

    Reply
  197. শিক্ষা জাতির মেরুদন্ড, শিক্ষার অগ্রগতির জন্য একজন ভাল মিক্ষকের ভুমিকা অনেক বেশি। মা-বাবার পরে শিক্ষকরাই শিক্ষার্থীদের জীবনে সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করে। একজন ভালো শিক্ষকই শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য সঠিক পথ দেখাতে পারেন। তাই আদর্শ শিক্ষক হয় বন্ধুভাবাপন্ন, তীক্ষ্ন বুদ্ধিসম্পন্ন এবং শিক্ষার্থীদের ভরসাস্থল। এছাড়া শিক্ষকের সঙ্গে শিক্ষার্থীদের হৃদ্যতা গড়ে উঠার সুযোগ থাকাটা অত্যন্ত জরুরি। শিক্ষক সবসময় অনুকরণীয় ও অনুসরণীয়। ফলে একজন উত্তম চরিত্রের শিক্ষককে অনুসরণ করলে শিক্ষার্থীদের জীবন সুন্দর ও কল্যাণময় হয়। উপরের আর্টিকেলে একজন আদর্শ শিক্ষক কীভাবে হবেন তা সুন্দর করে আলোচনা করা হয়েছে।

    Reply
  198. একজন আদর্শবান শিক্ষক একটি আদর্শ জাতি গঠনের কারিগর।যেকোনো একটি জাতিকে দক্ষ করার জন্য একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষকের প্রয়োজন। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা।শিক্ষকের হাতে শিক্ষার্থীর ভবিষ্যৎ নির্ভর করে। তাই জাতিকে আদর্শ শিক্ষার আলোয় আলোকিত করতে হবে। আদর্শ শিক্ষক হওয়ার জন্য এই কন্টেন্টটি খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  199. শিক্ষক হলেন দেশ গড়ার কারিগর। একজন শিক্ষকই পারেন আগামী দিনের আদর্শ মানুষ গড়তে। আর মহান এই পেশায় নিয়োজিত হতে সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনার প্রয়োজন। যা লেখক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।লেখককে অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি কন্টেন্ট আমাদের উপহার দেয়ার জন্য।

    Reply
  200. শিক্ষক হলেন জাতি গড়ার কারিগর। জাতিকে দক্ষ্য করে গড়ে তোলার জন্য প্রয়োজন একজন আদর্শ শিক্ষক। নিন্মোক্ত কন্টেন্টটিতে একজন আদর্শ শিক্ষকের গুনাবলি গুলো খুব সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।অসংখ্য ধন্যবাদ লেখককে

    Reply
  201. শিক্ষকতা শুধু একটি পেশা নয়,এটি একজন আদর্শবান মানুষ হিসেবে নিজেকে পেশ করার ও অন্যকে আদর্শবান হিসেবে গড়ে তোলার একটি মাধ্যম।এই কনটেন্টে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সম্পর্কে,এই পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন, পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়েছে।

    Reply
  202. মাশাআল্লাহ খুবই গুরুত্বপূর্ণ এবং সময় উপযোগী কন্টেন্ট। একজন আদর্শ শিক্ষক এর সকল কোয়ালিটি এই কন্টেন্ট এ তুলে ধরা হয়েছে। যারা শিক্ষকতা পেশায় আসতে চায় তাদের জন্য এই কন্টেন্ট টি খুবই গুরুত্বপূর্ণ।শিক্ষকতা শুধু একটি পেশা নয়,এটি একজন আদর্শবান মানুষ হিসেবে নিজেকে পেশ করার ও অন্যকে আদর্শবান হিসেবে গড়ে তোলার একটি মাধ্যম।এই কনটেন্টে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সম্পর্কে,এই পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন, পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়েছে।লেখককে অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি কন্টেন্ট আমাদের উপহার দেয়ার জন্য।

    Reply
  203. কথায় আছে, ”শিক্ষাই জাতির মেরুদন্ড”।এই শিক্ষা গ্রহণের জন্য একটি শিক্ষক প্রয়োজন। একজন শিক্ষকই পারে একটি জাতিকে সভ্য জাতিতে পরিণত করতে। যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি তত বেশি উন্নত । আর এই শিক্ষিত হওয়ার জন্য একটি আদর্শ শিক্ষকের প্রয়োজন। তাই শিক্ষকতাকে পেশা হিসেবে সর্বশ্রেষ্ঠ স্থান দেওয়া হয়েছে। আমরা অনেকেই শিক্ষক হতে চাই। কিন্তু জানিনা কিভাবে একজন আদর্শ শিক্ষক হতে পারি। এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আমরা জানতে পারবো কিভাবে একজন আদর্শ শিক্ষক হিসেবে গড়ে ওঠা যায়। অসাধারণ একটি আর্টিকেল আমাদের সামনে উপস্থাপন করার জন্য আর্টিকেলটির লেখককে খুবই ধন্যবাদ।

    Reply
  204. কথায় আছে, “”শিক্ষাই জাতির মেরুদন্ড””। আর এই শিক্ষাই প্রদান করে জাতির মেরুদন্ড গঠনে প্রধান ভূমিকা পালন করেন একজন আদর্শবান শিক্ষক। আর একজন আদর্শবান শিক্ষক হওয়ার জন্য এবং তার কি কি গুণাবলী প্রয়োজন সবকিছুই এই কন্টেন্টিতে সুন্দরভাবে লেখক উপস্থাপনা করেছেন আশা করি উপকৃত হবেন।

    Reply
  205. শিক্ষাই জাতির মেরুদন্ড। শিক্ষকই পারেন আগামী দিনের আদর্শ মানুষ গড়তে। আর মহান এই পেশায় নিয়োজিত হতে সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনার প্রয়োজন। যারা শিক্ষকতার পেশায় জড়াতে চান ,তাদের জন্য উপরোক্ত কন্টেন্টটি খুবই উপকারে আসবে আশা করছি।

    Reply
  206. শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। আদর্শ শিক্ষকের প্রধান গুণাবলী হলো তিনি শিক্ষার্থীদের সাথে সহজে এবং স্পষ্টভাবে যোগাযোগ করতে পারেন। শুধু চাকরির জন্য নয়, বরং সমাজের প্রতি দায়িত্বশীল এবং যোগ্য শিক্ষক তৈরির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক প্রস্তুতি ও মনোবল দিয়ে এই পরীক্ষায় সফলতা অর্জন সম্ভব।শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে।একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।

    Reply
  207. শিক্ষকতা পেশা মানব জীবনের অন্যতম মহিমান্বিত দায়িত্ব। একজন শিক্ষক শুধু জ্ঞান বিতরণ করেন না, বরং ভবিষ্যত প্রজন্মকে আদর্শ ও সুশীল নাগরিক হিসেবে গড়ে তোলার গুরুদায়িত্ব পালন করেন। তিনি শিক্ষার্থীদের নৈতিকতা, মানবিক গুণাবলী, এবং আত্মপরিচয় সৃষ্টিতে ভূমিকা রাখেন।

    শিক্ষকরা জাতির উন্নতির মূল ভিত্তি, কারণ তারা সুশাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় মূল্যবোধ তৈরি করেন। যারা শিক্ষকতার পেশায় যুক্ত হতে চান, তাদের জন্য কঠোর পরিশ্রম এবং সঠিক পরিকল্পনা অপরিহার্য।

    এই মহৎ পেশার গুরুত্ব এবং এর প্রয়োজনীয়তা নিয়ে এমন চমৎকার ও গভীর অন্তর্দৃষ্টি প্রদান করার জন্য লেখককে আন্তরিক ধন্যবাদ।

    Reply
  208. শিক্ষক শব্দটা শ্রদ্ধা ও সম্মানের প্রতীক । আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম । শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র ।শিক্ষকতার মতো মহিমান্বিত পেশায় আসতে চাইলে এই আর্টিকেলটি অত্যন্ত সহায়ক । এই আর্টিকেল এ লেখক একটি সঠিক পরিকল্পনার নকশার ধারনা দিয়েছেন যা একজন নিয়োগ পরীক্ষার্থীর জন্য সহায়ক হবে।

    Reply
  209. শিক্ষকতা হলো একটা মহান পেশা। যিনি শিক্ষকতা করে তাকে শিক্ষক বলা হয়।মূলত শিক্ষককে দেশ গড়ার কারিগর বলা হয়।মা বাবার পরে একটি সন্তানের মানুষ করার দায়িত্ব শিক্ষকের।

    আর সবাই চাই একজন ভালো শিক্ষক হতে, সম্মানের পাত্র হতে।শিক্ষক হতে চাইলে পরিশ্রম ও মেধার পাশাপাশি সঠিক পরিকল্পনা ও থাকতে হবে। এই কন্টেন্ট এ লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কি, কিভাবে এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া যায় এই সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছেন।
    যারা শিক্ষকতা পেশায় নিয়োজিত হতে চাই তাদের জন্য এই কন্টেন্টটি উপকারী হবে বলে আমি মনে করি।
    ধন্যবাদ লেখককে বিষয়টি সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  210. শিক্ষক শব্দটা শ্রদ্ধা ও সম্মানের প্রতীক । আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম । শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র ।শিক্ষকতার মতো মহিমান্বিত পেশায় আসতে চাইলে এই আর্টিকেলটি অত্যন্ত সহায়ক । এই আর্টিকেল এ লেখক একটি সঠিক পরিকল্পনার নকশার ধারনা দিয়েছেন যা একজন নিয়োগ পরীক্ষার্থীর জন্য সহায়ক হবে।যারা এই পেশায় আসতে চায় তাদের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল।

    Reply
  211. শিক্ষক শিক্ষিকা পেশা নিঃসন্দেহে একটি সম্মানিত পেশা এবং দায়িত্ববান পেশা।শিক্ষক কে বলা হয় মানুষ গড়ার কারিগর। কনটেন্ট টি তে শিক্ষক নিয়োগ সংক্রান্ত তথ্য তুলে ধরা হয়েছে। যা খুবই গুরুত্বপূর্ণ। কনটেন্ট টি অনুসরণ করলে একজন প্রার্থী শিক্ষক পেশায় নিয়োগ পেতে পারবেন ইনশাআল্লাহ।

    Reply
  212. একটি সভ্য জাতি গড়ে তোলার ক্ষেত্রে একজন আদর্শ শিক্ষকের ভূমিকা অপরিসীম । একজন আদর্শ শিক্ষক হতে হলে কি কি গুণাবলী অর্জন করতে হয়, কি কি নীতিমালার পরিকল্পনা প্রণয়ন করে বাস্তবে প্রয়োগ করতে হয় – এটিই উপরোক্ত আলোচনায় তুলে ধরা হয়েছে।

    Reply
  213. আসসালামু আলাইকুম
    শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার।একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।

    শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন, “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”

    যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী তাদের জন্য প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সমস্ত বৃত্তান্ত লেখক আজ এই আর্টিকেলে প্রকাশ করেছেন ।
    ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। আপনার সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে এবার নিজেই একটা রুটিন তৈরি করুন, সর্বশক্তি দিয়ে লড়ে যান নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে।
    আপনার জন্য শুভকামনা!

    Reply
  214. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক।একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।কনটেন্ট টি অনুসরণ করলে একজন প্রার্থী শিক্ষক পেশায় নিয়োগ পেতে পারবেন ইনশাআল্লাহ।

    Reply
  215. মাশাআল্লাহ খুবই গুরুত্বপূর্ণ এবং সময় উপযোগী কন্টেন্ট। একজন আদর্শ শিক্ষক এর সকল কোয়ালিটি এই কন্টেন্ট এ তুলে ধরা হয়েছে। যারা শিক্ষকতা পেশায় আসতে চায় তাদের জন্য এই কন্টেন্ট টি খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  216. শিক্ষক শব্দটি শুনলেই শ্রদ্ধাভরে চোখের সামনে ভেসে ওঠে পরিচিত কিছু চেহারা।যাদেরকে দেখে একসময় স্বপ্ন বুনতাম শিক্ষক হওয়ার।কারণ একজন মানুষকে সঠিক আদর্শে গড়ে তোলার ক্ষেত্রে শিক্ষকের অবদান পিতা-মাতার পরেই।পেশাগত শিক্ষক হওয়ার জন্য কয়েকটি ধাপ অতিক্রম করতে হয়।এই আর্টিকেল পড়ে সেই ধাপসমূহ সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

    Reply
  217. বেশ তথ্যবহুল লিখা। আশা করি, প্রাথমিক শিক্ষক হিসেবে যারা ক্যারিয়ার গড়তে ইচ্ছুক উনারা বিস্তারিত একটা ধারণা পেয়ে যাবেন। আর এই কন্টেন্ট থেকে আইডিয়া নিয়ে নিজের মতো করে প্রস্তুতি নিতে পারবেন ইনশাআল্লাহ।

    Reply
  218. শিক্ষকতার মতো মহিমান্বিত পেশায় শিক্ষক কে বলা হয় মানুষ গড়ার কারিগর।শিক্ষক নিয়োগ সংক্রান্ত তথ্য গুলো খুব ভালো ভাবে সাজিয়ে লিখা হয়েছে। ধন্যবাদ লেখককে বিষয়টি সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  219. শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন, “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
    শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব শিক্ষকের। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয় শিক্ষকের উপর। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। এই আর্টিকেলে শিক্ষকতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হয়েছে এজন্যে লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  220. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়। তার জন্য প্রয়োজন পরিশ্রম, মেধা এবং সঠিক পরিকল্পনাশিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন, “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
    যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী তাদের জন্য প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সমস্ত বৃত্তান্ত লেখক আজ এই আর্টিকেলে প্রকাশ করেছেন ।
    ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। আপনার সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে এবার নিজেই একটা রুটিন তৈরি করুন, সর্বশক্তি দিয়ে লড়ে যান নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে।

    Reply
  221. একটি আদর্শ জাতি গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। তাই শিক্ষকতার মত মহান পেশায় নিজেকে দক্ষ করে গড়ে তুলতে চাইলে এই আর্টিকেলটি পড়ে দিক নির্দেশনা অর্জন সম্ভব হবে বলে আমি মনে করি। আর্টিকেলটি পড়ে অবশ্যই অনেকে উপকৃত হবেন।
    এত সুন্দর একটা কন্টেন্ট উপহার দেওয়ার জন্য লেখককে অনেক অনেক ধন্যবাদ।

    Reply
  222. শিক্ষকতার মতো মহিমান্বিত পেশায় শিক্ষক কে বলা হয় মানুষ গড়ার কারিগর। যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। পেশাগত শিক্ষক হওয়ার জন্য কয়েকটি ধাপ অতিক্রম করতে হয়। এই আর্টিকেলটিতে সেই ধাপ সম্পর্কে সুন্দর করে তুলে ধরেছেন লেখক আলহামদুলিল্লাহ।

    Reply
  223. একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আমরা জানতে পারি কিভাবে একজন আদর্শ শিক্ষক হিসেবে গড়ে ওঠা যায় যা লেখক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  224. একজন মানুষের প্রথম স্কুল হলো তার পরিবার। আর প্রথম শিক্ষক হলেন তার বাবা-মা। বাবা-মায়ের পর একজন আদর্শ শিক্ষক‌ই একটি জাতিকে দক্ষ ও আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে পারেন। শিক্ষকের আদর্শে অনুপ্রাণিত হয়ে অনেকেই ভালো শিক্ষক হওয়ার স্বপ্ন দেখে। আর একজন ভালো শিক্ষক হতে গেলে তাকে কিছু পথ অনুসরণ করতে হয়। এই আর্টিকেল টি একজন ছাত্রকে শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল তথ্য দিয়ে সাহায্য করবে।

    Reply
  225. একজন আদর্শবান শিক্ষক দেশ ও দেশের মানুষের জন্য খুব প্রয়োজনীয়। একজন আদর্শবান শিক্ষক দেশ গড়ার কারিগর। একজন আদর্শবান শিক্ষক সকল ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। একজন আদর্শবান শিক্ষক হয়ে ওঠার জন্য এই কন্টেনটি খুব গুরুত্বপূর্ণ এবং উপকারী। ধন্যবাদ জানাই লেখককে এত সুন্দর একটি কন্টেন্ট তৈরি করার জন্য।

    Reply
  226. খুবই গুরুত্বপূর্ণ এবং সময়োপযোগী কনটেন্ট।
    শিক্ষকতা নিঃসন্দেহে একটি মহান পেশা।মা,বাবা এবং শিক্ষকই পারে দেশ ও জাতিকে গড়ে তুলতে।
    যারা শিক্ষকতাকে পেশা হিসেবে নিতে চান তাদের জন্য গুরুত্বপূর্ণ এই কনটেন্ট।
    এই কনটেন্টে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল বিষয়াদি আলোচনা করা হয়েছে। প্রাথমিক শিক্ষক নিয়োগে প্রস্তুতি নেওয়ার জন্য এই কনটেন্ট থেকে ধারণা নিয়ে প্রস্তুতি নিলে ইনশাআল্লাহ সফলতা আসবে।
    ধন্যবাদ জানাই লেখককে এতো গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।
    আশা করি অনেকেই এই গুরুত্বপূর্ণ কনটেন্ট থেকে উপকৃত হবে।

    Reply
  227. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যান্ত মর্যাদা ও সম্মানের পাত্র। একজন শিক্ষকই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। আর্টিকেলটিতে কিভাবে একজন আদর্শ শিক্ষক হয়ে ওঠা যায় তার বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  228. বলা হয়ে থাকে শিক্ষাই জাতির মেরুদন্ড। আর এই শিক্ষা লাভ করা হয় শিক্ষকের কাছ থেকে। তাই শিক্ষকতা হচ্ছে মহান পেশা। আর এই কন্টেন্টটে কিভাবে একজন আদর্শ শিক্ষক হওয়া যায় সেটাই বলা হয়েছে।

    Reply
  229. সবচেয়ে মর্যাদাশীল পেশা হিসেবে সবসময় শিক্ষকতাকেই বোঝানো হয়। যা সর্বজনগ্রহণযোগ্য। কারণ,একজন শিক্ষকই পারে একটা সভ্য, সুশীল,সমৃদ্ধশালী ও আদর্শ সমাজ গড়তে। মুসলিম আদর্শে দেশ ও জাতি গড়ার ক্ষেত্রে তা আরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই একজন শিক্ষককে হতে হবে কঠোর পরিশ্রমী, মেধাবী ও আদর্শ চরিত্রবান।
    আর যারা শিক্ষকতার মতো এই মহিমান্বিত পেশায় নিজেকে দেখতে চান তাদের উচিত পরিশ্রম ও মেধার পাশাপাশি সঠিক পরিকল্পনা করা। কারণ, একটি সঠিক পরিকল্পনাই পারে আপনাকে লক্ষ্যের সর্বোচ্চ চূড়ায় পৌঁছাতে। যা এই আর্টিকেল এ খুব সুন্দরভাবে বোঝানো হয়েছে।

    Reply
  230. আমাদের

    আমাদের

    আমাদের জীবনের চড়াই উতরাই।পার হতে অনেক সময় শিক্ষকতা পেশাকে বেছে নিতে হয়,কিন্তু পেশা হলেই হবে নাহ,আমরা তার যোগ্য কি না দেখতে হবে,
    শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,
    “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
    জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।

    উলেখিত আর্টিকেলে একজন আদর্শ শিক্ষক হওয়ার বিভিন্ন দিকনির্দেশনা তুলে ধরা হয়েছে, তার সাথে একজন শিক্ষকের জন্য প্রয়োজনীয় বিষয়াদি তুলে ধরা হয়েছে!শুকরিয়া লেখককে

    Reply
  231. শিক্ষকতা একটি মহৎ পেশা কারণ এটি শিক্ষার্থীদের জ্ঞান প্রদান করে এবং তাদের জীবনে উচ্চতর অর্জনের জন্য অনুপ্রাণিত করে। একজন শিক্ষক অন্য সব পেশাকে পড়ান। তাকে আপডেট করা দরকার কারণ তবেই সে জ্ঞান দিতে পারে। একজন শিক্ষক গর্বিত বোধ করেন যখন তার ছাত্ররা সফল হয়।শিক্ষকদের ভুমিকা অপরিসীম। এই আর্টিকেলটিতে সেই ধাপ সম্পর্কে সুন্দর ভাবে তুলে ধরেছে লেখক।

    Reply
  232. যে কোন পেশায় ভালো হওয়ার জন্য সর্বপ্রথম প্রয়োজন সেই প্রেসার প্রতি ভালোবাসা এবং দায়িত্ববোধ।শিক্ষাক্ষেত্রও এর বিকল্প নয়। শিক্ষাই জাতির মেরুদন্ড । শিক্ষাকে একটি মহৎ পেশা হিসেবে মেনে সম্পূর্ণ ভালোবাসা এবং দায়িত্ববান এর পরিচয় দিতে হবে। এ আর্টিকেলটার মাধ্যমে একজন আদর্শ শিক্ষক হওয়া এ আর্টিকেলটার মাধ্যমে একজন আদর্শ শিক্ষক হওয়ার।লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  233. শিক্ষক আমাদের সমাজে অনেক আছে। কিন্তু ক’জন আদর্শ শিক্ষক আছেন সেটা নির্দিষ্ট করে বলা মুশকিল। একজন শিক্ষক কে বলা হয় মানুষ গড়ার কারিগর।আর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে কথাটি যেন আরও গুরুত্ব বহন করে।কারণ তারাই প্রথম প্রাতিষ্ঠানিক শিক্ষার হাতেখড়ি দিয়ে থাকেন। একজন আদর্শ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হওয়ার জন্য অনেক গুলো ধাপ অনুসরণ করে আসতে হয়।আজকের কন্টেন্ট টি সে বিষয়ের উপর গুরুত্ব দিয়েছে। পড়াশোনা, যোগ্যতা,সময়ানুবর্তিতা ইত্যাদি আলোচনা করা হয়েছে। তাই যারা একজন আদর্শ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হতে চান।এ কন্টেন্টটি তাদের জন্য গুরুত্বপূর্ণ হবে বলে আমি মনে করি।

    Reply
  234. “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”

    জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। শিক্ষক আমাদের সমাজে অনেক আছে। কিন্তু ক’জন আদর্শ শিক্ষক আছেন সেটা নির্দিষ্ট করে বলা মুশকিল। একজন শিক্ষক কে বলা হয় মানুষ গড়ার কারিগর।আর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে কথাটি যেন আরও গুরুত্ব বহন করে।কারণ তারাই প্রথম প্রাতিষ্ঠানিক শিক্ষার হাতেখড়ি দিয়ে থাকেন। তাই যারা একজন আদর্শ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হতে চান।এ কন্টেন্টটি তাদের জন্য গুরুত্বপূর্ণ হবে বলে আমি মনে করি।

    Reply
  235. একটি জাতিকে সুন্দর ও সঠিকভাবে গড়ে তোলার অন্যতম কারিগর হলেন একজন শিক্ষক । পরিবারের পরে একটা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের ছায়াতলে একটি শিশু বেড়ে ওঠে। তাই একজন শিক্ষকের উপর অনেক বড় ও গুরুত্বপূর্ণ দায়িত্ব হলো সঠিক শিক্ষাদান করা । এর মাধ্যমেই একটি সুস্থ, সুন্দর জাতি উপহার দেওয়া সম্ভব । তাই তাদের এই কাজের প্রতি সৎ থাকতে হবে ।
    ধন্যবাদ এমন একটি কনটেন্ট লেখার জন্য ।

    Reply
  236. শিক্ষা জাতির মেরুদণ্ড। এই শিক্ষা ব্যবস্থাকে সুন্দর ভাবে গড়ে তোলার জন্য অবশ্যই আদর্শ শিক্ষক হওয়াটা অত্যান্ত জরুরী। আর একজন আদর্শ শিক্ষক কীভাবে হওয়া সম্ভব তা এই আর্টিকেলটিতে সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  237. অন্য যেকোন পেশা থেকে শিক্ষক পেশাটা অনেক মর্যাদাপূর্ণ।একজন শিক্ষকে মাধ্যমে অনেক ছাএছাএীর পথ চলা শুরু হয়।। জীবন পরিক্রমায় কখনো অনেকে প্রাথমিক শিক্ষকতা কে বেছে নিয়ে থাকে।এ আর্টিকেলটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কি এবং আর্দশ শিক্ষক কিভাবে হবেন তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে।

    Reply
  238. কিভাবে একজন মানুষ যোগ্য শিক্ষক হতে পারেন। এবং সরকারি ও বেসরকারি যাবতীয় শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ভাল করা যায়। এবং যাবতীয় শিক্ষক স্তরের পরীক্ষা কিভাবে কোনটিতে সফলতা পাওয়া মেধা ও ধৈর্য সহ এসব কিছু খুব সুন্দর করে এখানে বলা হয়েছে।

    Reply
  239. বলা হয়ে থাকে শিক্ষক মানব গড়ার কারিগর।
    প্রতিটি জাতি, সমাজ শিক্ষিত ও সভ্য হিসেবে গড়ে তুলতে তাদের অবদান অতুলনীয়।
    অর্থাৎ একজন শিক্ষককে অবশ্যই আদর্শ হতে হবে।

    একজন আদর্শ শিক্ষক কি রকম হওয়া উচিত এবং একই সাথে একজন আদর্শ শিক্ষক হতে হলে কোন বিষয় গুলি সম্পর্কে জানা থাকা দরকার সে সকল বিষয় খুবই সুন্দর করে এই কন্টেন্টিতে বলা হয়েছে।

    সর্বস্তরের মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ কন্টেন্ট।
    ইনশাআল্লাহ সবাই পড়ে দেখবেন।
    আসা রাখছি আপনাদের কাছেও ভালো লাগবে।

    Reply
  240. শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।যেহেতু শিক্ষক দক্ষ জাতি গড়ার কারিগর সেহেতু শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  241. এই কনটেন্টটিতে খুব সুন্দর করে একজন আদর্শ শিক্ষক হয়ে উঠা তুলে ধরা হয়েছে। একজন নীতিবান শিক্ষকী পারে একটি জাতিকে সামনে এগিয়ে নিয়ে যেতে।

    Reply
  242. শিক্ষকতা একটি মহান পেশা।। একজন আদর্শ শিক্ষকই পারেন একটি জাতিকে সুন্দর করে গড়ে তুলতে।। কীভাবে আদর্শ শিক্ষক হয়ে উঠা যায় তা এই আর্টিকেল টি যে সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। মাশাআল্লাহ খুব সুন্দর একটি আলোচনা।

    Reply
  243. তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”একটি জাতিকে সুন্দর ও সঠিকভাবে গড়ে তোলার অন্যতম কারিগর হলেন একজন শিক্ষক। শিক্ষকতা একটি মহৎ পেশা কারণ এটি শিক্ষার্থীদের জ্ঞান প্রদান করে এবং তাদের জীবনে উচ্চতর অর্জনের জন্য অনুপ্রাণিত করে।একজন শিক্ষক গর্বিত বোধ করেন যখন তার ছাত্ররা সফল হয়।একজন আদর্শ শিক্ষক হতে হলে কোন বিষয় গুলি সম্পর্কে জানা থাকা দরকার সে সকল বিষয় খুবই সুন্দর করে এই কন্টেন্টিতে বলা হয়েছে।মাশাআল্লাহ খুব সুন্দর একটি আলোচনা। লেখক কে অনেক ধন্যবাদ এতো গুরুত্বপূর্ণ বিষয় টা তার কনটেন্টিতে আলোচনা করার জন্য।

    Reply
  244. একজন আর্দশবান শিক্ষকই পারে ছাএছাএীদের সঠিক পথ দেখাতে । তাই যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আর্দশবান ও অভিজ্ঞ শিক্ষকের। তাইতো উন্নত বিশ্বে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। এই আর্টিকেলে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কি এবং আর্দশ শিক্ষক কিভাবে হবেন তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন।

    Reply
  245. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আর্দশবান ও অভিজ্ঞ শিক্ষকের। তাইতো উন্নত বিশ্বে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। এই আর্টিকেলে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কি এবং আর্দশ শিক্ষক কিভাবে হবেন তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন।

    Reply
  246. শিক্ষক সমাজের সকল শ্রেণির মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।
    এ.পি.জে আবুল কালাম আজাদ বলেছিলেন,
    “তিনজনই পারেন একটা দেশ বা জাতিকে বদলাতে।তারা হলেন বাবা,মা ও শিক্ষক।”
    তবে একজন আদর্শ শিক্ষকের কিছু গুণাবলি থাকে।আদর্শ শিক্ষকের প্রধান গুণাবলি হলো তিনি শিক্ষার্থীদের সাথে সহজে এবং স্পষ্টভাবে যোগাযোগ করতে পারে,মিশতে পারে।তিনি জঠিল বিষয়গুলোকে খুব ভালোভাবে বুঝতে পারেন।আরো নানা গুণাবলি রয়েছে।যা আর্টিকেলটি পড়লে ভালোভাবে বুঝা যাবে।এখানে আর্টিকেল টির লেখক খুব সুন্দর করে সবকিছু আলোচনা করেছেন।
    যা সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  247. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম,এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  248. জাতিকে সুশিক্ষায় শিক্ষিত করতে হলে আদর্শ শিক্ষক প্রয়োজন। আদর্শ শিক্ষক ছাড়া জাতি কখনো সুশিক্ষায় শিক্ষিত হতে পারে না বা উন্নত জাতি হিসাবে নিজেদের কে বিকশিত করতে পারেনা। আদর্শ শিক্ষক হিসাবে নিজেকে কিভাবে গড়ে তুলা যায় তা এই কন্টেন্ট থেকে জানা যাবে। ইনশাআল্লাহ।

    Reply
  249. এ.পি.জে আবুল কালাম আজাদ বলেছিলেন,“তিনজনই পারেন একটা দেশ বা জাতিকে বদলাতে।তারা হলেন বাবা,মা ও শিক্ষক।”একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। ধন্যবাদ লেখককে।

    Reply
  250. এই লেখার মাধ্যমে খুবই সুন্দর ও সহজভাবে জানা যাবে ‘প্রাথমিক সহকারী শিক্ষক’ নিয়োগ পরীক্ষার যোগ্যতা, মানবন্টন, পরীক্ষার কমন টপিকগুলো অর্থাৎ সম্পুর্ণ দিকনির্দেশনা।
    “শিক্ষা জাতির মেরুদণ্ড”। আর আগামী দিনের কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার কারিগর হচ্ছেন “শিক্ষক”। এই মহান দায়িত্ব পালনে শিক্ষক কে কখনো হতে হয় আদর্শ দরদী পিতা কখনো চিকিৎসক কখনো বা আদর্শ মুসলিম।

    Reply
  251. আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব একজন শিক্ষকের।ছোটকালে মোটামুটি সকল ছাত্রদের একটা স্বপ্ন থাকে বড় হয়ে শিক্ষক হবার।একজন শিক্ষক হতে হলে কিছু ধাপ অতিক্রম করতে হয় এবং যেসব বিষয়ের ওপর পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হয় সে-সকল বিষয় নিয়ে এই আর্টিক্যালটিতে আলোচনা করা হয়েছে। প্রতিটি ধাপ ও কি কি বিষয়ে পরীক্ষা হবে তার একটি ধারণা দেবার চেষ্টা করেছেন লেখক।আপনি যদি বিষয় গুলো আমলে নিয়ে নিজে একটি রুটিন তৈরি করে মনোবল ও মানসিক শক্তি কাজে লাগিয়ে লড়াই করতে পারেন তবে ইনশাআল্লাহ অবশ্যই সুফল পাবেন।

    Reply
  252. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়। তার জন্য প্রয়োজন কঠোর পরিশ্রর,মেধা এবং সঠিক পরিকল্পনা। এই অনুচ্ছেদে লেখক একটি সঠিক পরিকল্পনার নকশার ধারনা দিয়েছেন যা একজন নিয়োগ পরীক্ষার্থীর জন্য সহায়ক হতে পারে।

    Reply
    • শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,

      “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
      আমরা অনেকেই শিক্ষক হওয়ার স্বপ্ন দেখি। এই স্বপ্ন পূরণের একটি জায়গা হলো প্রাথমিক বিদ্যালয়। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা দিয়ে নিজের যোগ্যতা কে কাজে লাগিয়ে একজন আদর্শবান শিক্ষক হওয়া যায়। এই আর্টিকেলে প্রাথমিক সহকারী শিক্ষক হওয়ার জন্য প্রয়োজনীয় ধারণা দেওয়া হয়েছে। যা আমাদের সবার জানা প্রয়োজন।

      Reply
  253. শিক্ষা জাতির মেরুদণ্ড আর শিক্ষকতা একটি মহান পেশা যা একটি জাতিকে গোড়ে তুলতে সাহায্য করে। তাই এমন গুরুত্বপূর্ণ একটি পেশায় আসতে হলে অনেক পরিশ্রম দরকার। বিশেষ করে প্রাইমারির প্রাথমিক শিক্ষক হতে চাইলে পরীক্ষা দিয়ে টিকতে হয়। যেকোন পরিক্ষায় পাশ করার জন্য ভালোমত প্রস্তুতি নিতে হয়। এই লেখাটিতে প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিতে হবে তা অনেক সুন্দর করে তুলে ধরা হয়েছে। যারা পরীক্ষার্থী আশা করি তাদের উপকারে আসবে ইনশাআল্লাহ্‌। এসকল বিষয়ই বিস্তারিত আলোচনা করা হয়েছে এই লেখাটিতে। নিঃসন্দেহে অনেকেই উপকৃত হবে।

    Reply
  254. শিক্ষকতা মহান পেশা।শিক্ষক শব্দটা সবার কাছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। এজন্য আমাদের দেশের বিশাল সংখ্যক মানুষ যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী হচ্ছে। একটি দেশের সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম।

    Reply
  255. শিক্ষকতা এক মহৎ পেশা যা অতি সম্মান ও মর্যাদার। শিক্ষকরাই একটি সভ্য জাতিকে গোড়ে তুলতে সাহায্য করে আর দেশের উন্নয়নেও তাদের অবদান প্রচুর। অনেকেই এই মহান পেশাটি বেছে নিতে চায়। তবে এর জন্য অনেক পরিশ্রম করতে হয় কারণ পরীক্ষার মাধ্যমেই নিয়োগ দেওয়া হয়। তাই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সম্পর্কে ধারনা নেওয়া প্রয়জোন। সাথে এই পরীক্ষাতে কেমন প্রশ্ন আসতে পারে তা জানা। এভাবেই সঠিকভাবে প্রস্তুতি ও পরিকল্পনার দ্বারাই একজন আদর্শ শিক্ষকে পরিণত হওয়া সম্ভব ইনশাআল্লাহ্‌। এসকল বিষয়ই বিস্তারিত আলোচনা করা হয়েছে এই লেখাটিতে। নিঃসন্দেহে অনেকেই উপকৃত হবে।

    Reply
  256. একজন আদর্শ শিক্ষক কীভাবে এ কনটেন্টে অত্যন্ত গুরুত্বপূর্ণ উপকারী।

    কারণ এখানে স্টেপ বাই স্টেপ সবকিছু সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে লেখা হয়েছে, এমন সুন্দর কনটেন্ট উপহার দেওয়ার জন্য লেখক কে সাধুবাদ জানাই

    Reply
  257. শিক্ষকতা একটি মহান পেশা।পৃথিবীতে যে তিনজন দেশ ও জাতিকে বদলাতে পারে তারমধ্যে একজন হলো শিক্ষক।শিক্ষককে বলা হয়ে থাকে ভবিষ্যৎ গড়ার কারিগর। তাদের উপর অর্পিত থাকে কর্তব্য ও সুমহান দায়িত্ব। একজন ভালো শিক্ষক হওয়ার পেছনে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার একটি সঠিক পরিকল্পনা যা সর্বশক্তি দিয়ে মেনে চলার মাধ্যমে শিক্ষক হওয়ার স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব। এই কন্টেন্টটিতে পড়লে আশা করি আপনিও উপকৃত হবেন।

    Reply
  258. শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। আর একটি সভ্য, সুন্দর, সুশৃংখল জাতি গড়ে তোলার জন্য শিক্ষকের অবদান অপরিহার্য। শিক্ষক হলেন মেরুদন্ড তৈরির কারিগর, জাতির আলোকবর্তিকাবাহী এবং মানব জাতির ভবিষ্যতের রূপকার। পৃথিবীর সকল সম্মানিত পেশার মধ্যে শিক্ষকতা পেশা অন্যতম। এই পেশার মাধ্যমে মানুষের ভালোবাসা,সম্মান অর্জন করা যায়। এই সম্মানিত পেশায় নিজেকে নিয়োজিত রাখতে শিক্ষক পরীক্ষা দিয়ে ভালো ফলাফল অর্জনের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। আর এই আর্টিকেলের মাধ্যমে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের একটি সঠিক পরিকল্পনার নকশা তুলে ধরা হয়েছে। লেখক কে ধন্যবাদ এত সুন্দর একটি আর্টিকেল সবার মাঝে তুলে ধরার জন্য। যারা “শিক্ষক” মহান পেশায় নিজেকে নিয়োজিত রাখতে চান তারা এই আর্টিকেল পড়ে উপকৃত হবেন বলে আশা রাখছি।

    Reply
  259. শিক্ষক আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ও সম্মানীয় ব্যক্তি। আমাদের অনেকের ই এই মহান পেশায় যাওয়ার আগ্রহ থাকে । কিন্তু এই পেশায় যেতে হলে আমাদের কিছু ধাপ পার হয়ে যেতে হয় সেই বিষয়গুলো ই এই পোস্ট এ লেখ হয়েছে সুন্দর করে । যেমন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কী? যোগ্যতা, পরীক্ষার ধরণ ও মানবন্টন, কোন কোন বিষয় কিভাবে পড়তে হবে,কোন বিষয় থেকে কত নম্বর আসবে সবকিছু ই বিস্তারিত ব্যাখ্যা অরা আছে। শিক্ষকতা পেশার শুরু টা সহজ করে তুলতে পারে এই লেখা।

    Reply
  260. শিক্ষকতা একটি মহান পেশা। বাবা মা এর পরে একজন শিক্ষক ই পারে একজন আদর্শবান মানুষ তৈরি করতে। তাই শিক্ষকদের ভূমিকা অপরিসীম। শিক্ষক নিয়োগ পরীক্ষার চমৎকার একটি গাইডলাইন দেওয়া রয়েছে এই পোস্টটিতে৷

    Reply
  261. শিক্ষকতা একটি মহান পেশা!!!!
    জাতি তৈরির কারিগর বলা হয় শিক্ষককে। তাই এই দায়িত্ব অনেক মহান ও পবিত্র।
    শুধু পাঠদান করলে আদর্শ শিক্ষক হওয়া যায় না। কয়েকটি চরিত্রে গুণ একসাথে হলে আদর্শ শিক্ষক হওয়া সম্ভব। “একজন আদর্শ শিক্ষক কীভাবে হবেন ” শীর্ষক আর্টিক্যালটিতে একজন আদর্শ শিক্ষক হওয়া উপায় সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

    Reply
  262. আমরা জানি , “”শিক্ষাই জাতির মেরুদন্ড””। আর এই শিক্ষাই প্রদান করে জাতির মেরুদন্ড গঠনে প্রধান ভূমিকা পালন করেন একজন আদর্শবান শিক্ষক। আর একজন আদর্শবান শিক্ষক হওয়ার জন্য এবং তার কি কি গুণাবলী প্রয়োজন সবকিছুই এই কন্টেন্টিতে সুন্দরভাবে লেখক উপস্থাপনা করেছেন। ধন্যবাদ লেখক কে

    Reply

    Reply
  263. শিক্ষক শব্দটা শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। ছোটবেলা থেকেই স্কুল কলেজের শিক্ষকদের দেখে আমরা অনেকেই হয়তো স্বপ্ন দেখেছি, সত্যিই যদি বড় হয়ে আমার শিক্ষকের মতো পড়ানো যেত! আপনার এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। এই আর্টিকেলটি প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন, সিলেবাসের কমন টপিকগুলো কি কি এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া যায় ইত্যাদি বিষয় নিয়ে। তাই যারা প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা দিবেন তাদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল।

    Reply
  264. জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। যারা শিক্ষকতার পেশায় জড়াতে চান ,তাদের জন্য উপরোক্ত কন্টেন্টটি খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  265. আমার মতে, সকল পেশার উর্ধ্বে হলো শিক্ষকতা পেশা। যে পেশা একটি দেশ, একটি জাতি গড়ার কারিগর। বাবা মার পরে সম্মানীয় স্থান তো শিক্ষকেরই। তাই এই পেশা কে ছোট করে দেখার কোন উপায় নেই। আর আমাদের লেখক তার লেখার মাধ্যমে শিক্ষক হওয়ার জন্য যে প্রয়োজনীয় উদ্বেগ গুলো নেওয়া দরকার সেগুলো খুব সুন্দর করে তুলে ধরেছেন।

    Reply
  266. আসসালামু আলাইকুম প্রথমে লেখককে ধন্যবাদ জানাই খুব সুন্দর ও সহজভাবে কন্টেন্টটা লিখেছে, পৃথিবীতে মা- বাবার পরে একজন সন্তানকে গড়ে তুলতে পারেন একজন আদর্ষ শিক্ষক। তাইতো মা- বাবার পরেই শিক্ষকের স্থান। এই কনটেন্টটির মধ্যে অনেক গুরুত্বপূর্ণ টিপস দেওয়া আছে আশা করি সবাই উপকৃত হবেন।

    Reply
  267. শিক্ষক হলো এমন একটি পেশা যা সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।আর তাইতো উন্নত বিশ্বে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে।শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার।তাই আবারও বলা যায় শিক্ষকতাই সব পেশার সেরা।সেজন্য আমাদের দেশের বিশাল সংখ্যক মানুষ রয়েছেন যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী।প্রাথমিক শিক্ষা নিয়োগ পরীক্ষা সম্পর্কে সমস্ত বৃত্তান্ত বিষয়ক কনটেন্ট টি তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    Reply
  268. শিক্ষক হলো এমন একটি পেশা যা সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।আর তাইতো উন্নত বিশ্বে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে।শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার।তাই আবারও বলা যায় শিক্ষকতাই সব পেশার সেরা।সেজন্য আমাদের দেশের বিশাল সংখ্যক মানুষ রয়েছেন যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী।কনটেন্ট টি তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    Reply
  269. পৃথিবীর প্রত্যেক টি জাতির কাছে শিক্ষকতা একটা মর্যাদা পূর্ণ পেশা।একজন শিক্ষক পারে দেশের, জাতির জন্য একটি আর্দশবান নাগরিক তৈরি করতে।উপরের লেখা গুলোতে অনেক সুন্দর করে বলা রয়েছে শিক্ষকতা পেশা বেছে নিতে চাইলে কি কি পদ্ধতি বা পদক্ষেপ নিতে হবে।

    Reply
  270. লেখককে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা আর্টিকেল লেখার জন্য। এটি খুবই চমৎকার একটি লেখা। সবার জন্য এটা উপকারী একটি আর্টিকেল।

    Reply
  271. কোন জাতিকে দযেক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়।আর একজন আদর্শবান শিক্ষক হওয়ার জন্য এবং তার কি কি গুণাবলী প্রয়োজন সবকিছুই এই কন্টেন্টিতে সুন্দরভাবে লেখক উপস্থাপনা করেছেন। ধন্যবাদ লেখক কে তার এত সুন্দর লেখনী আমাদের সামনে তুলে ধরার জন্য।

    Reply
  272. মা শা আল্লাহ! খুবই গুরুত্বপূর্ণ কিছু তথ্য এখানে দেয়া হয়েছে।
    শিক্ষক হলেন দেশ গড়ার কারিগর। একজন শিক্ষকই পারেন আগামী দিনের আদর্শ মানুষ গড়ে তুলতে। আর মহান এই পেশায় নিয়োজিত হতে সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনার প্রয়োজন, যা এই কন্টেন্ট এ লেখক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  273. নির্দ্বিধায় শিক্ষকতা একটা মহান পেশা।একজন আদর্শ শিক্ষক পারেন তার শিক্ষার্থীদের সঠিক পথ দেখাতে। আদর্শ জাতি গঠন করার পেছনে একজন শিক্ষকের গুরুত্ব অপরিসীম। শিক্ষকতা পেশা সম্মানের। তাইতো অনেক শিক্ষার্থীরা এই পেশায় নিজেকে যুক্ত করার জন্য অনেক পরিশ্রম করে থাকে। যোগ্য শিক্ষক হওয়ার জন্য নিজেকে সেই ভাবে প্রস্তুত করা উচিত। শিক্ষকতায় যুক্ত হওয়ার জন্য নিয়োগ পরীক্ষা দিতে হয়। তাই অনেকে এই পরীক্ষা বিষয়ে জানতে চায়। এই কনটেন্টটিতে লেখক খুব সুন্দর ভাবে প্রাথমিক সহকারি নিয়োগ পরীক্ষা ও কিভাবে একজন আর্দশ শিক্ষক হওয়া যায় তা খুব সুন্দর ভাবে সব বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা দিয়েছেন।

    Reply
  274. শিক্ষকরাই মানুষ গড়ার কারিগর। বলা হয়ে থাকে, শিক্ষক হচ্ছেন সমাজের দর্পন। মানবতার কল্যাণে নিজেকে উৎসর্গ করার মহান ব্রত নিয়েই একজন শিক্ষক তাঁর পেশাজীবন শুরু করেন।
    প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়ার জন্য যেসব বিষয়ে প্রস্তুতি দরকার, তার একটি পূর্নাঙ্গ ধারণা দেওয়া হয়েছে এই আর্টিকেলে।

    Reply
  275. একজন আদর্শ শিক্ষক শিক্ষার্থীদের মনস্তত্ত্ব বোঝেন, তাদের প্রতি সহানুভূতিশীল হন, এবং শেখানোর পদ্ধতিকে সহজ ও আকর্ষণীয় করে তোলেন। তিনি শুধু পাঠ্যবইয়ের জ্ঞান দেন না, বরং জীবনের মূল শিক্ষাও দিয়ে থাকেন, যা শিক্ষার্থীদের ভবিষ্যতে এগিয়ে যেতে সাহায্য করে। এই কন্টেন্ট এ প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন নিয়ে আলোচনা শিক্ষার্থীদের উপকৃত করবে।

    Reply
  276. একজন আদর্শ শিক্ষক কীভাবে হবেন নিয়ে লেখাটি লিখা হয়েছে। লেখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  277. জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।যেহেতু শিক্ষক দক্ষ জাতি গড়ার কারিগর সেহেতু শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  278. একজন শিক্ষক জ্ঞান এবং ধৈর্যের সাথে মন গঠন করেন, শিক্ষার্থীদের তাদের শেখার যাত্রায় গাইড করেন। তারা কৌতূহলকে অনুপ্রাণিত করে, সৃজনশীলতাকে উত্সাহিত করে এবং প্রতিটি শিশুর মধ্যে সম্ভাবনাকে লালন করে। উত্সর্গের মাধ্যমে, তারা জ্ঞানের বীজ রোপণ করে যা আজীবন বোঝার জন্য বেড়ে ওঠে। তাদের প্রভাব প্রজন্মের মধ্যে প্রতিধ্বনিত হয়, শিক্ষা এবং ক্ষমতায়নের একটি উত্তরাধিকার রেখে যায়।

    Reply
  279. শিক্ষক কে হতে হয় আদর্শ ও নীতিবান।এই আর্টিকেল এ তাই তুলে ধরেছেন লেখক।
    একটি দেশে ন্যায় বিচার,সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা জাতি গঠনে শিক্ষকদের ভুমিকা অপরীসিম।লেখক কে অনেক ধন্যবাদ সময়পোযোগী লেখা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

    Reply
  280. শিক্ষক আমাদের সবার জীবনেই অত্যন্ত শ্রদ্ধেয় একজন ব্যক্তিত্ব। মা-বাবার পরে একজন শিক্ষকই পারেন একটি শিশুর জীবনকে সুন্দর সমৃদ্ধময় করে মানুষের মত মানুষ হিসেবে গড়ে তুলতে। পেশাগত দিক হিসাবে শিক্ষকতার আসন যেন সবার উপরে। তাই আমাদের অনেকেরই ইচ্ছা থাকে শিক্ষকতাকে নিজের জীবনের ব্যক্তিগত পেশা হিসেবে বেছে নেওয়া।শিক্ষক হওয়ার জন্য অন্যতম একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা হল প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা। সুপরিকল্পিত যেকোন কাজই সবসময়ই সফলতা অর্জন করে। উপরের লেখায় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় সর্বোচ্চ সফলতা অর্জনের জন্য কিভাবে পড়াশোনা করা উচিত তার একটি সুন্দর পরিকল্পনা দেওয়া হয়েছে। লেখাটি পড়ে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে আমি পরিষ্কার ধারণা পেয়েছি। তাই যারা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদের জন্য লেখাটি খুবই উপযোগী বলে আমি মনে করি।

    Reply
  281. পৃথিবীতে যত পেশা রয়েছে তার মধ্যে সবচেয়ে সম্মানের পেশা হচ্ছে শিক্ষকতা।
    পৃথিবীর প্রত্যেক টি জাতির কাছে শিক্ষকতা একটা মর্যাদা পূর্ণ পেশা। শিক্ষককে বলা হয় মানুষ গড়ার কারিগর। একজন দক্ষ জাতি গড়তে পারে একজন শিক্ষক। আমাদের মধ্যে অনেকেই আছে যারা পেশা হিসেবে শিক্ষক তাকে পছন্দ করে। উক্ত কনটেন্টটিতে তার সম্পর্কে বলা হয়েছে।

    Reply
  282. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদৰ্শ এবং অভিজ্ঞ শিক্ষক। শিক্ষকের হাতেই একটি জাতির ভবিষৎ নির্ভর করে। শিক্ষক আদর্শ জাতি গঠনের কারিগর।
    একজন আদর্শ শিক্ষক হবেন নম্র, ভদ্র, অমায়িক। তার ব্যবহার দ্বারা সবার মন জয় করতে সমর্থন হবেন। দায়িত্ব পালনে তিনি হবেন একাগ্র ও নিষ্ঠাবান।
    একজন আদৰ্শ শিক্ষক তিনিই, শিক্ষাকে যিনি পূর্ণতা দেন, যিনি ভালো শিক্ষা দেন। সু শিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।
    লেখক কে অনেক ধন্যবাদ এতো সুন্দর কনটেন্ট উপহার দেওয়ার জন্য। মাশাআল্লাহ কনটেন্টটি ভীষণ সুন্দর হয়েছে।

    Reply
  283. শিক্ষকতা একটি মহান পেশা। আমাদের ছোট বড় সবাই অন্তরে লালন করে এই মহান সেবায় নিজেকে নিয়োজিত করতে। সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যুক্ত হতে হলে আপনাকে নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সেখানে যে বিষয়ে পরিক্ষা হতে পারে তার ব্যাপারে চমৎকার ভাবে ধারণা দেওয়া হয়েছে।

    Reply
  284. জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন৷আর নিজেকে শিক্ষক হিসেবেও আরও দক্ষ করে তুলার প্রয়োজন হয়। আমরা উক্ত কনটেন্টটি মনোযোগ দিয়ে পড়লে একজন দক্ষ শিক্ষক হয়ে উঠতে পারড় ইনশাআল্লাহ।

    Reply
  285. একজন আদর্শ শিক্ষক হয়ে ওঠা হল চ্যালেঞ্জ এবং পুরস্কারে ভরা একটা ক্রমাগত যাত্রা।একজন আদর্শ শিক্ষক হয়ে ওঠা হল চ্যালেঞ্জ এবং পুরস্কারে ভরা একটা ক্রমাগত যাত্রা।একজন আদর্শ শিক্ষক হয়ে ওঠা হল চ্যালেঞ্জ এবং পুরস্কারে ভরা একটা ক্রমাগত যাত্রা।

    Reply
  286. শিক্ষকতা একটি মহান পেশা। বাবা মা এর পরে একজন শিক্ষক ই পারে একজন আদর্শবান মানুষ তৈরি করতে। তাই শিক্ষকদের ভূমিকা অপরিসীম।
    একটি দেশে ন্যায় বিচার,সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা জাতি গঠনে শিক্ষকদের ভুমিকা অপরীসিম।লেখক কে অনেক ধন্যবাদ সময়পোযোগী লেখা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

    Reply
  287. শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,
    “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
    যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়। তার জন্য প্রয়োজন কঠোর পরিশ্রর,মেধা এবং সঠিক পরিকল্পনা।
    উক্ত কন্টেন্ট টিতে লেখক একজন প্রাইমারি স্কুলের শিক্ষক কিভাবে পরীক্ষার জন্য প্রস্তুতি নিবেন এর সাথে আদর্শ শিক্ষক হয়ে উঠবেন সুন্দর ভাবে বিশ্লেষণ করেছেন।

    Reply
  288. শিক্ষক হলেন দেশ গড়ার কারিগর। একজন শিক্ষকই পারেন আগামী দিনের আদর্শ মানুষ গড়তে। আর মহান এই পেশায় নিয়োজিত হতে সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনার প্রয়োজন। যা লেখক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন | লেখককে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা আর্টিকেল লেখার জন্য।

    Reply
  289. আমার কাছে মনে হয় শিক্ষক এবং মা দুজনে মিলে জাতিকে বদলে দিতে পারে।

    Reply
  290. একজন শিক্ষক হোলেন আদর্শ জাতি গঠনের কারিগর।সেজন্য শিক্ষককে হতে হবে নীতি নৈতিকতা সম্পন্ন ও দক্ষ। আর সেজন্য প্রয়োজন সঠিক পরিকল্পনার মাধ্যমে শিক্ষকতা পেশার প্রত্যেকটি ধাপে অগ্রসর হওয়া। উক্ত কনটেন্টটিতে এই বিষয়গুলো খুবই চমৎকার ভাবে লেখক ফুটিয়ে তুলেছেন সেজন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  291. শিক্ষকতা হলো একটি মহৎ পেশা। শিক্ষক হলো একটি উত্তম মানুষ তৈরির কারিগর। ছোট থাকতে আমরা শিক্ষকদের দেখলে আমরাও শিক্ষক হতে চাইতাম ।এই শিক্ষকতা করতে হলে আমাদের শিক্ষক নিয়োগ পরীক্ষায় পাস করতে হবে।শিক্ষক নিয়োগ পরীক্ষায় আমাদের কিভাবে পড়তে হবে ?কোথা থেকে পড়তে হবে ? কোন কোন বিষয় বেশি পড়তে হবে ?কত বছর পর্যন্ত আবেদন করতে পারবো? তা আমরা জানি না।এই কন্টেন্টটি পড়লে আমরা শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে জানতে পারবো।লেখক কে ধন্যবাদ জানাই এত তথ্য বহুল কন্টেন্ট তৈরি করার জন্য ♥️।

    Reply
  292. একটি দেশের সুষ্ঠ বিচার ,সুশাসন প্রতিষ্ঠা আদর্শ জাতি গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। শিক্ষকই পারেন ভবিষ্যতের আদর্শ মানুষ গড়তে। তাই এই মহান পেশা শিক্ষক হবার স্বপ্নকে বাস্তবায়নের জন্য
    সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনার প্রয়োজন।কিভাবে একজন শিক্ষক কঠোর পরিশ্রম,মেধা ও সঠিক পরিকল্পনার মাধ্যমে এই পেশায় নিয়োজিত হতে পারে লেখক এই বিষয়টিকে সুন্দরভাবে উপস্থাপন করেছেন তাই অনেক ধন্যবাদ লেখক কে।

    Reply
  293. শিক্ষক হলো শ্রদ্ধা ও সম্মানের পাত্র। বিশ্বের সব পেশা থেকে শিক্ষক পেশাটি অনেক মর্যাদাপূর্ণ।লেখককে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা আর্টিকেল লেখার জন্য। এটি খুবই চমৎকার একটি লেখা। সবার জন্য এটা উপকারী একটি আর্টিকেল।

    Reply
  294. একটি দেশ বা জাতিকে সুন্দরভাবে গড়ে তুলতে পারে তিনজন। তারা হলেন -মা বাবা এবং শিক্ষক।একজন আদর্শ শিক্ষক একটি আদর্শ জাতি গঠনের কারিগর। এই মহান পেশায় নিয়োজিত হওয়ার জন্য কঠোর পরিশ্রম পরিকল্পিত ও সঠিক দিকনির্দেশনা প্রয়োজন যা লেখক এই কনটেন্টটিতে সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  295. শিক্ষকতা এক মহান পেশা।একজন আদর্শ শিক্ষকই পারেন একটি জাতিকে সুশিক্ষিত করে গড়ে তুলতে।তাই শিক্ষাজীবন শেষে অনেকের স্বপ্ন থাকে শিক্ষক হওয়া।শিক্ষকতা পেশায় যুক্ত হওয়ার জন্যও আমাদের অনেক পরীক্ষা রয়েছে।এর মধ্যে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্যও প্রস্তুতির প্রয়োজন।আলহামদুলিল্লাহ কনটেন্টটিতে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা প্রস্তুতির পরিকল্পনার বর্ণনা দেয়া হয়েছে।এটা ফলো করলে খুব সহজেই প্রস্তুতি নেওয়া যাবে ইনশাআল্লাহ। জাযাকাল্লাহু খইরন।

    Reply
  296. অতি সুন্দর করে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য বিষয়বস্তু তুলে ধরেছেন তার সাথে কি কি টপিক পড়তে তাও উল্লেখ করে দিয়েছেন।।

    Reply
  297. জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। যেহেতু শিক্ষক দক্ষ জাতি গড়ার কারিগর সেহেতু শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান। এই কন্টেনটিতে শিক্ষকতার গুরুত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে ধন্যবাদ লেখককে।

    Reply
  298. আমরা সকলেই জানি, শিক্ষকতা একটি মহান পেশা। যে কোন জাতিকে সভ্য করে তুলতে শিক্ষকগণ বিশাল ভুমিকা পালন করেন। কিন্তু এই মহান পেশায় নিজেকে নিযুক্ত করতে হলে সর্বপ্রথম নিজেকে সেই রূপে তৈরী করতে হবে। আর এই আর্টিকেলটি সম্পূর্ণ একজন আর্দশ শিক্ষক হবার নীতিমালা প্রকাশ করে।তাই যারা নিজেদের এই মহান পেশায় নিযুক্ত করতে চান তাদের সকলের এটি পড়া এবং অনুসরণ করা উচিত।

    Reply
  299. আমাদের সকলের জীবনে শিক্ষক মহান ভূমিকা পালন করে। তাই গুরুত্বের সাথে আমাদেরকে এ পেশাটিকেগ্রহণ করতে হলে অবশ্যই যথাযথ প্রস্তুতি গ্রহণ করতে হবে। কনটেন্টিতে লেখক আমাদের তারই একটা রূপ রেখা প্রদান করেছেন। আশা কনটেন্ট টি সত্যি আমাদের জন্য ব্যাপক উপকার আসবে

    Reply
  300. শিক্ষা জাতির মেরুদণ্ড। আর শিক্ষক হলেন সেই মেরুদণ্ডের কারিগর। তাই আদর্শ শিক্ষকের বিকল্প নেই। যারা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হতে চান তারা এই কন্টেন্ট থেকে উপকৃত হতে পারবেন।

    Reply
  301. শিক্ষা জাতির মেরুদণ্ড। আর শিক্ষক হলেন সেই মেরুদণ্ডের কারিগর। তাই আদর্শ শিক্ষকের বিকল্প নেই। যারা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হতে চান তারা এই কন্টেন্ট থেকে উপকৃত হতে পারবেন।

    Reply
  302. শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।যেহেতু শিক্ষক দক্ষ জাতি গড়ার কারিগর সেহেতু শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।প্রবাদ আছে “”শিক্ষাই জাতির মেরুদন্ড””। আর এই জাতির মেরুদন্ড গঠনে প্রধান ভূমিকা পালন করেন একজন আদর্শবান শিক্ষক। শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”আর একজন আদর্শবান শিক্ষক হওয়ার জন্য এবং তার কি কি গুণাবলী প্রয়োজন সবকিছুই এই কন্টেন্টিতে সুন্দরভাবে লেখক উপস্থাপনা করেছেন। খুব সুন্দর এবং উপকারী একটি কনটেন্ট পড়ে আমার খুব ভালো লাগলো।
    কনটেন্টটি পড়লে আশা করি আপনিও উপকৃত হবেন।

    Reply
  303. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। একজন শিক্ষকই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।
    একজন আদর্শবান শিক্ষক হতে হলে এ সকল গুনাবলি থাকা আবশ্যক।

    Reply
  304. শিক্ষকতা পেশা মহৎ পেশা।যদিও এ সেক্টরে টাকা কম ইনকাম হয় কিন্তু অনেকেই ভবিষ্যতের কান্ডারী গঠনের আদর্শ লালন করেন।আর্টিকেলটতে টপিক ধরে ধরে খুব সুন্দর ভাবে মান বন্টন করা হয়েছে। এটা শিক্ষকতা পেশায় অন্তর্ভুক্ত হওয়ার ফলপ্রসু ধাপ বলা যায়। ধন্যবাদ লেখককে।

    Reply
  305. শিক্ষকতা পেশা হচ্ছে একটি মহান পেশা। একজন আদর্শ শিক্ষকের পক্ষে সম্ভব হয় মানোন্নয়ন শিক্ষা ব্যবস্থাকে ভালোভাবে পরিচালনা করা। তিনি পারেন একটি দেশ ও জাতিকে শিক্ষিত করে গড়ে তুলতে তার শিক্ষা দিয়ে। সবকিছু এই কন্টেন্টিতেলেখক খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আশা করি সবাই এই কন্টেনটিতে উপকৃত হবেন।

    Reply
  306. একটি শিক্ষিত জাতি গড়ে তুলতে একজন আর্দশ শিক্ষকের ভূমিকা অপরিসীম। নিজেকে কিভাবে একজন আর্দশ শিক্ষক হিসেবে গড়ে তোলা যায় সেই বিষয়টি ই লেখক তুলে ধরেছেন তাঁর এই পোস্টে। ধন্যবাদ লেখক কে।

    Reply
  307. শিক্ষক সমাজের শ্রদ্ধা ও সম্মানের প্রতীক, যা একটি জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার মাধ্যমে যোগ্য শিক্ষক নির্বাচন করা হয়, যা প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষাদানের জন্য অপরিহার্য। পরীক্ষার সঠিক প্রস্তুতি ও পরিকল্পনা সফলভাবে উত্তীর্ণ হওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    Reply
  308. শিক্ষকতা পেশা হচ্ছে একটি উত্তম পেশা।
    আর একজন শিক্ষকে অবশ্যই আদর্শ শিক্ষক হতে হবে।একজন আদর্শ শিক্ষক দেশ ও জাতির সম্পদ । একজন আদর্শ শিক্ষকেই পারে একটি আদর্শ জাতি গড়ে তোলতে। নিজেকে কিভাবে একজন আদর্শ শিক্ষক হিসেবে গড়ে তোলা যায়
    তা এই কন্টেন্ট এ লেখক বিস্তারিত ভাবে আলোচনা করেছেন।লেখককে ধন্যবাদ এত সুন্দর একটা কন্টেন্ট উপহার দেওয়া জন্য

    Reply
  309. শিক্ষকতা পেশাটা অনেক মর্যাদাপূর্ণ । পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক । একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম । এ কন্টেন্টটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কি এবং আর্দশ শিক্ষক কিভাবে হবেন তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে। ধন্যবাদ লেখককে ।

    Reply
  310. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।কনটেন্ট রাইটার উদাহরণস্বরূপ একজন প্রাইমারি শিক্ষক হওয়ার দিকনির্দেশনা এই কনটেন্ট এ দিয়েছেন।

    Reply
  311. শিক্ষক হলেন জাতি গড়ার কারিগর।
    একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে টশিক্ষকদের ভূমিকা অপরিসীম। একজন শিক্ষকে অবশ্যই আদর্শ শিক্ষক হতে হবে।একজন আদর্শ শিক্ষক দেশ ও জাতির সম্পদ। একজন আদর্শবান শিক্ষক হওয়ার জন্য এবং তার কি কি গুণাবলী প্রয়োজন সবকিছুই জানতে হবে আর এখানে নিচের লিংকে ক্লিক করলে জসনতে পারবেন কিভাবে একজন ভালো আদর্শবান শিক্ষক হতে পারবেন ।

    Reply
  312. মাশাআল্লাহ, খুবই সুন্দর একটি কনটেন্ট। অনেক উপকারী দিক এই কনটেন্টে রয়েছে।

    Reply
  313. শিক্ষকতা একটি মহান পেশা। একজন শিক্ষক ই পারেন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে। ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।এই আর্টিকেলটি পড়ে সুন্দর করে পরিকল্পনা অনুযায়ী প্রিপারেশন নিলে, শিক্ষক নিয়োগ পরীক্ষায় এগিয়ে থাকা সম্ভব।এইগুরুত্বপূর্ণ আর্টিকেলটি শেয়ার করার জন্য লেখককে আন্তরিক ধন্যবাদ।

    Reply
  314. একটি শিশুর জীবন গড়ার ক্ষেত্রে সবচেয়ে বড় অবদান থাকে বাবা-মার আর এর পর আর কারো যদি অবদান থেকে থাকে তাহলো শিক্ষকের। একজন শিক্ষকই পারেন তার ছাত্রের জীবন গড়ে উঠার ভিত্তি তৈরি করতে। আর আপনি যদি একজন আদর্শ শিক্ষক হতে চান তাহলে আপনাকে সেই ছাত্রকে শুধু ছাত্র নয় নিজের সন্তানের মত করে যত্ন সহকারে তাকে শিক্ষা দিতে হবে। যাতে করে সে মানুষের মত মানুষ হতে পারে। এত সুন্দর একটি আর্টিকেলের জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  315. শিক্ষকতা পেশা একটি সম্মানজনক পেশা। একটি দেশের উন্নতির জন্য প্রয়োজন একটি শিক্ষিত জাতি। আর এই শিক্ষিত জাতি তৈরি করতে প্রয়োজন আদর্শবান শিক্ষক। আদর্শবান শিক্ষকই পারেন একটি সুযোগ্য জাতি তৈরি করতে। লেখককে ধন্যবাদ কি করে শিক্ষক নিয়োগ পরীক্ষায় কিভাবে প্রিপারেশন নিলে টিকা সম্ভব তা নিয়ে আলোচনা করেছে।

    Reply
  316. শিক্ষকতা পেশা একটি সম্মানজনক পেশা। একটি দেশের উন্নতির জন্য প্রয়োজন একটি শিক্ষিত জাতি। আর এই শিক্ষিত জাতি তৈরি করতে প্রয়োজন আদর্শবান শিক্ষক। আদর্শবান শিক্ষকই পারেন একটি সুযোগ্য জাতি তৈরি করতে। লেখককে ধন্যবাদ কি করে শিক্ষক নিয়োগ পরীক্ষায় আলোচনা করার জন্য।

    Reply
  317. শিক্ষকতা একটি অতি সম্মানীয় পেশা এবং একজন আদর্শ শিক্ষকের উপর অর্পিত থাকে শিক্ষার্থীদের প্রতি বিভিন্ন কর্তব্য ও সুমহান দায়িত্ব। অনেকেই এই মহান শিক্ষকতা পেশায় নিয়োজিত হতে চান। তাদের জন্য প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্রস্তুতি নামক এই আর্টিকেলটি নিঃসন্দেহে অত্যন্ত উপকারী, কারণ আর্টিকেলটিতে এই পরীক্ষার যোগ্যতা, মানবন্টন ও সিলেবাসের কমন টপিক গুলো কি কি এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেওয়া যায় সে সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  318. একটি শিক্ষিত,আদর্শ,দক্ষ,সুশীল,সফল সমাজ গড়ে তোলার জন্য আদর্শ শিক্ষকের ভূমিকা অপরিসীম।কিভাবে একজন আদর্শ শিক্ষক হওয়া যায় কন্টেন্টটিতে তা আলোচনা করা হয়েছে।

    Reply
  319. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।
    আমার জ্ঞানের ফেরিওয়ালা হওয়ার খুব ইচ্ছা। অনলাইনে আমার জ্ঞানকে বিলিয়ে দেওয়ার চেষ্টা করছি। সবাই আমার জন্য দোয়া করবেন।

    Reply
  320. শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।
    এই আর্টিকেলটিতে শিক্ষকতার গুরুত্ব এবং সুশীল সমাজ গঠনে একজন আদর্শ শিক্ষকের ভূমিকা আলোচনা করা হয়েছে।
    ধন্যবাদ লেখককে।

    Reply
  321. শিক্ষক আমাদের কাছে পরম শ্রদ্ধাভাজন মানুষ। ছোটবেলা থেকে আমরা আমাদের শিক্ষককে সম্মান করি এবং ভালোবেসে থাকি। তাদের দেখে প্রতিনিয়ত মনে একটা আকাঙ্ক্ষা জাগত বড় হয়ে যেন তাদের মতো আদর্শবান শিক্ষক হতে পারি। একটি শিক্ষিত,আদর্শ,দক্ষ,সুশীল,সফল সমাজ গড়ে তোলার জন্য আদর্শ শিক্ষকের ভূমিকা অপরিসীম।তাই অনেকেই এই মহান শিক্ষকতা পেশায় নিয়োজিত হতে চান। তাদের জন্য প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্রস্তুতি নামক এই আর্টিকেলটি নিঃসন্দেহে অত্যন্ত উপকারী, কারণ আর্টিকেলটিতে এই পরীক্ষার যোগ্যতা, মানবন্টন ও সিলেবাসের কমন টপিক গুলো কি কি এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেওয়া যায় সে সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  322. প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পর্কে যেসব তথ্য দিয়েছেন তার জন্য লেখকে ধন্যবাদ।

    Reply
  323. শিক্ষক হচ্ছেন মানব গড়ার কারিগর।
    জাতিকে, শিক্ষিত ও সভ্য হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের অবদান অতুলনীয়।
    অর্থাৎ একজন শিক্ষককে অবশ্যই আদর্শবান হতে হবে।একজন আদর্শ শিক্ষক কেমন হওয়া উচিত এবং সেই সাথে একজন আদর্শ শিক্ষক হিসেবে প্রতিষ্ঠিত হতে যে সকল বিষয় গুলি সম্পর্কে জানা থাকা দরকার সে সকল বিষয় খুবই চমৎকারভাবে করে এই কন্টেন্টিতে উল্লেখ করা হয়েছে।সকলের জন্য একটি তাৎপর্যপূর্ণ এবং গুরুত্বপূর্ণ কন্টেন্ট।

    Reply
  324. শিক্ষক হচ্ছেন মানব গড়ার কারিগর।
    জাতিকে, শিক্ষিত ও সভ্য হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের অবদান অতুলনীয়।
    অর্থাৎ একজন শিক্ষককে অবশ্যই আদর্শবান হতে হবে।একজন আদর্শ শিক্ষক কেমন হওয়া উচিত এবং সেই সাথে একজন আদর্শ শিক্ষক হিসেবে প্রতিষ্ঠিত হতে যে সকল বিষয় গুলি সম্পর্কে জানা থাকা দরকার সে সকল বিষয় খুবই চমৎকারভাবে করে এই কন্টেন্টিতে উল্লেখ করা হয়েছে।সকলের জন্য একটি তাৎপর্যপূর্ণ এবং গুরুত্বপূর্ণ কন্টেন্ট।

    Reply
  325. একজন আদর্শ শিক্ষক হতে হলে বিভিন্ন গুণাবলী ও দক্ষতার অধিকারী হওয়া প্রয়োজন। কিছু গুরুত্বপূর্ণ নিজস্ব বিষয় সম্পর্কে গভীর জ্ঞান থাকা এবং শিক্ষার্থীদের সঠিকভাবে পাঠানো। শিক্ষার্থীদের সাথে ভালো সম্পর্ক গড়ে তোলা এবং তাদের ব্যক্তিগতও শিক্ষামূলক সমস্যায় সহায়তা করা। শিক্ষার্থীদের উৎসাহিত করা এবং তাদের সম্ভাবনা বুঝে সেই অনুযায়ী নির্দেশনা প্রদান করা। পাঠদানে পদ্ধতিতে নতুনত্ব আনা এবং শিক্ষার বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা। শিক্ষার্থীদের অবস্থার প্রতি শাহানুভূতি এবং তাদের সমস্যাগুলি বুঝতে চেষ্টা করা। শ্রেণিকক্ষে শৃঙ্খলা বজায় রাখা এবং সুষ্ঠুভাবে ক্লাস পরিচালনা করা। শিক্ষাদানে নিষ্ঠা ও সঠিকতা এবং সততা প্রদর্শন করা। লেখককে অনেক ধন্যবাদ

    Reply
  326. বিশ্বের প্রতিটি দেশেই শিক্ষককে শ্রদ্ধা ও সম্মানের সাথে গ্রহণ করা হয়ে থাকে। কারণ শিক্ষক হচ্ছে এমন একজন মানুষ যিনি নিজের সবটুকু উজাড় করে দিয়ে একটি শিশুকে পরিপূর্ণভাবে গড়ে তুলতে পারে। তাই অনেকে শিক্ষক হওয়ার ইচ্ছা পোষণ করেন। শিক্ষক হিসেবে নিজেকে দেখতে চাইলে পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হতে হয়। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হতে গেলে কিভাবে পড়তে হবে তা এই কন্টেন্টটি পড়লে উপকৃত হবেন। ধন্যবাদ লেখককে।

    Reply
  327. শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।
    শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,

    “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”
    আমাদের অনেকর আশা থাকে শিক্ষক হবো কিন্তু সঠিক গাইড না থাকার কারণে হতে পারি না।ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা।
    লেখকের আজকের এই লেখায় মূল উদ্দেশ্য ছিলো আমাদের একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দেয়া।
    লেখক কে অনেক ধন্যবাদ এই উপকারী কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  328. শিক্ষক হচ্ছেন মানব গড়ার কারিগর।
    জাতিকে, শিক্ষিত ও সভ্য হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের অবদান অতুলনীয়।শিক্ষকতা একটি অতি সম্মানীয় পেশা এবং একজন আদর্শ শিক্ষকের উপর অর্পিত থাকে শিক্ষার্থীদের প্রতি বিভিন্ন কর্তব্য ও সুমহান দায়িত্ব।শিক্ষক কে হতে হয় আদর্শ ও নীতিবান।এই আর্টিকেল এ তাই তুলে ধরেছেন লেখক।
    একটি দেশে ন্যায় বিচার,সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা জাতি গঠনে শিক্ষকদের ভুমিকা অপরীসিম।লেখক কে অনেক ধন্যবাদ সময়পোযোগী লেখা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

    Reply
  329. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়। তার জন্য প্রয়োজন পরিশ্রম, মেধা এবং সঠিক পরিকল্পনা। এই অনুচ্ছেদে লেখক একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দিয়েছেন যা একজন নিয়োগ পরীক্ষার্থীর জন্য সহায়ক হবে।

    Reply
  330. শিক্ষকতা পেশাটাকে অন্যান্য পেশার চাইতে মহৎ ও সম্মানজনকপেশা হিসেবে বিবেচনা করা হয়। শিক্ষকতা একটি সমুহান পেশা।শিক্ষকরা জাতি গঠনের কারিগর ।একজন আদর্শ শিক্ষকই পারেন একটি দেশে ন্যায়বিচার,সুশাসন প্রতিষ্ঠা ও সুশিক্ষা,আদর্শ জাতি হিসেবে গড়ে তুলতে।উক্ত আর্টিকেলটিতে লেখক প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা কিভাবে দিতে হবে কোন বিষয়ের উপর জোর দিতে হবে তা বিস্তারিত বর্ণনা করেছেন এবং কিভাবে আদর্শ শিক্ষক হওয়া যায় সেই বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছেন।

    Reply
  331. একটি শিশুর চরিত্রবান হয়ে বেড়ে উঠার জন্য পরিবার ও মা-বাবার পর একজন শিক্ষকের ভূমিকা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।শিক্ষা জাতির মেরুদণ্ড আর শিক্ষকরা জাতি গঠনের কারিগর।সেজন্যই শিক্ষকতা একটি সুমহান পেশা।একজন আদর্শ শিক্ষক জাতিকে উন্নতির চরম শেখরে পৌছিয়ে নিয়ে যেতে পারে।এই অনুচ্ছেদে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা দেয়ার জন্য বিভিন্ন পরামর্শ দেয়া আছে।এই দিক-নির্দেশনা গুলো একজন আদর্শ শিক্ষক হতে সাহায্য করবে।

    Reply
  332. অনেকেরই শিক্ষক হওয়ার স্বপ্ন থাকে । এই স্বপ্ন পূরণের জন্য রয়েছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। লেখক এই আর্টিকেলে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে , এই পরীক্ষার যোগ্যতা ; মানবণ্টন ; এই দুই পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো কি কি এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া যায় তা বিস্তারিতভাবে আলোচনা করেছেন।

    Reply
  333. একটি দেশে ন্যায় বিচার,সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা জাতি গঠনে শিক্ষকদের ভুমিকা অপরীসিম। এ আর্টিকেলটিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কি এবং আর্দশ শিক্ষক কিভাবে হবেন তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে।ধন্যবাদ লেখককে।

    Reply
  334. নির্দ্বিধায় শিক্ষকতা একটা মহান পেশা। একটি আদর্শ জাতি গঠন করার পেছনে একজন শিক্ষকের গুরুত্ব অপরিসীম। শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম, এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  335. কনটেন্টটিতে আলোচনা করা হয়েছে প্রাথমিক সহকারী ও বেসরকারি শিক্ষক নিয়োগ সম্পর্কে। পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন নিয়ে।দুই পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো কি কি এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া যায় বিস্তারিত।

    Reply
  336. শিক্ষকতা খুব সম্মানের পেশা।একজন ভালো মানুষ ও জাতি গঠনের পেছনে শিক্ষকের খুব বড় অবদান রয়েছে। যারা শিক্ষক হতে চান তাদের জন্য এই কন্টেন্ট টি খুব উপকারী।এই কন্টেন্ট এ প্রাথমিক সহকারী শিক্ষক ও বেসরকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা, মানবন্টন নিয়ে আলোচনা করা হয়েছে।এখানে কিছু দিক নির্দেশনা রয়েছে যা আদর্শ শিক্ষক হতে সাহায্য করবে।

    Reply
  337. একটি আদর্শ জাতি গঠনের পিছনে একজন শিক্ষকের গুরুত্ব অপরিসীম। একজন শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে সম্মানের পাত্র। এই কন্টেন্টটিতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কি এবং একজন আদর্শ শিক্ষক কিভাবে হওয়া যায় তা সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার্থীদের জন্য খুবই উপকারী একটি কন্টেন্ট।

    Reply
  338. একটি শিক্ষিত,আদর্শ,দক্ষ,সুশীল,সফল সমাজ গড়ে তোলার জন্য আদর্শ শিক্ষকের ভূমিকা অপরিসীম।কিভাবে একজন আদর্শ শিক্ষক হওয়া যায় কন্টেন্টটিতে তা আলোচনা করা হয়েছে।

    Reply
  339. স্বপ্নের ও সম্মানের পেশা শিক্ষকতা। যারা স্বপ্ন দেখছেন শিক্ষকতাকে ক্যারিয়ার হিসেবে বেছে নিবেন তাদের জন্য একটি পরিপূর্ণ সিলেবাস এই আর্টিকেলটি। শিক্ষকতা পেশায় প্রবেশের প্রথম ধাপটি হলো সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা। এই নিয়োগ পরীক্ষার প্রতিটি ধাপ প্রতিটি বিষয় পূঙ্খনাপূঙ্খু আলোচনা করেছেন লেখক এই আর্টিকেলে।

    Reply
    • পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। ছোটবেলা থেকেই স্কুল কলেজের শিক্ষকদের দেখে আমরা অনেকেই হয়তো স্বপ্ন দেখেছি, সত্যিই যদি বড় হয়ে আমার শিক্ষকের মতো পড়ানো যেত! আপনার এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতির গুরুত্বপূর্ণ বিষয়গুলো এই কন্টেন্টে আলোচনা করা হয়েছে।

      Reply
  340. একজন আদর্শ শিক্ষক হতে হলে, তিনি শিক্ষার প্রতি তার গভীর ভালোবাসা ও প্রতিশ্রুতি দেখাতে পারেন। তিনি শুধু পাঠ্যবইয়ের বিষয়বস্তু শেখানোর দিকে মনোযোগী না হয়ে, শিক্ষার্থীদের ব্যক্তিগত উন্নয়ন এবং তাদের ভবিষ্যৎ লক্ষ্য পূরণেও সহায়ক ভূমিকা পালন করেন। একটি আদর্শ শিক্ষক নিজের জ্ঞান ও অভিজ্ঞতা শেয়ার করে, শিক্ষার্থীদের প্রেরণা জোগায়, এবং তাদের সাথে খোলামেলা ও সহানুভূতিশীল সম্পর্ক গড়ে তোলে। শিক্ষার জন্য তার নিঃস্বার্থ সমর্পণ ও উদার মনোভাব শিক্ষার্থীদের জীবনে ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

    Reply
  341. এই পৃথিবীতে শিক্ষকতা হল শ্রেষ্ঠ পেশা। তাই কেউ যদি শিক্ষকতা লক্ষ্য হিসেবে নিতে চায় তবে তাকে অবশ্যই এর জন্য বিশেষ প্রস্তুতি নিতে হবে। এই কন্টেন্টে লেখক কিছু অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করেছেন। আশা করছি এটি তাদের সাহায্য করবে যারা ইচ্ছুক শিক্ষকতাকে পেশা হিসেবে নিতে। লেখককে ধন্যবাদ এই কন্টেন্টের জন্য।

    Reply
  342. জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একেবারে সুশোভিত ও প্রাজ্ঞ করে তাদের ‘আদর্শ মুসলিম’ হিসেবে তৈরি করার কর্তব্যও অর্পিত হয়ে যায় তখন। যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। তাদের অর্পিত কর্তব্য ও সুমহান দায়িত্ব। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে। একজন আদর্শবান শিক্ষক হওয়ার গুরুত্বপূর্ণ বিষয়গুলো এই কন্টেন্টের মাধ্যমে আলোচনা করা হয়েছে

    Reply
  343. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়। এই পৃথিবীতে শিক্ষকতা হল শ্রেষ্ঠ পেশা। তাই কেউ যদি শিক্ষকতা লক্ষ্য হিসেবে নিতে চায় তবে তাকে অবশ্যই এর জন্য বিশেষ প্রস্তুতি নিতে হবে। এই কন্টেন্টে লেখক কিছু অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করেছেন। আশা করছি এটি তাদের সাহায্য করবে যারা ইচ্ছুক শিক্ষকতাকে পেশা হিসেবে নিতে। লেখককে ধন্যবাদ এই কন্টেন্টের জন্য। এছাড়াও যারা এই সম্পর্কে জানেন না তারা পরিপূর্ণ ভাবে জেনে নিতে পারবে। গাইডলাইন অনুযায়ী চললে সফল হবে। ধন্যবাদ লেখককে।

    Reply
  344. আসসালামু আলাইকুম,,,,,
    শিক্ষকতা একটি অতি মর্যাদাপূর্ণ্য ও সম্মানের একটি পেশা ,আর এই পেশায় যারা নিয়জিত আছেন তারা অবশ্যই অধিক মর্যাদা সম্পূন্য ব্যক্তি।আর তাইতো আমাদের দেশের বিশাল সংখ্যক মানুষ রয়েছেন যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী।আর তাই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সমস্ত বৃত্তান্ত জানার আগ্রহ প্রকাশ করেন অনেকেই।পাশাপাশি সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে নিজেরাই একটা রুটিন তৈরি করে প্রস্তুতি নিলে আমাদের এ স্বপ্ন বাস্তবায়িত হবে। ইনশাআল্লাহ।

    Reply
  345. শিক্ষাই জাতির মেরুদণ্ড। আর শিক্ষকতা পেশা হচ্ছে সুমহান পেশা।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে। তবে দক্ষ জাতি গড়ার কারিগর গড়ে তুলতে শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।এই আর্টিকেলে প্রাথমিক শিক্ষক নিয়োগ এর যোগ্যতা, মানবন্টন, ও পরীক্ষা পদ্ধতি সম্পর্কে তুলে ধরা হয়েছে। এছাড়া এই নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়াবলি সম্পর্কে তুলে ধরা হয়েছে।
    একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম,এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  346. পৃথিবীতে যত সম্মানজনক পেশা রয়েছে তন্মধ্যে শিক্ষকতা পেশা অন্যতম। শিক্ষকের হাতেই একটি জাতির ভবিষ্যৎ নির্ভর করে। তাই একজন আদর্শ শিক্ষক হতে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন।

    Reply
  347. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।

    একটু আলাদাভাবে চিন্তা করলে আপনি সম্পূর্ণভাবে এটা উপলব্ধি করতে পারবেন যে— শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। আর আপনি এটা অবশ্যই স্বীকার করবেন শিক্ষকতাই সব পেশার সেরা। আর তাইতো আমাদের দেশের বিশাল সংখ্যক মানুষ রয়েছেন যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী। আর তাই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সমস্ত বৃত্তান্ত জানার আগ্রহ প্রকাশ করেন অনেকেই। আরেএই কনটেনটিতে কিভাবে শিক্ষকতা পেশায় প্রবেশ করা যাবে তার প্রত্যেকটি মাধ্যম সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করা হয়েছে। বর্তমান সমাজের শিক্ষামূলক এই কনটেন্টটি লিখার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  348. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে।
    এই পেশা সবাই নিতে পারে না। এর জন্য দরকার সঠিক দিকনির্দেশনা।এই পৃথিবীতে কেউ কাউকে সুযোগ করে দেয় না, নিজের সুযোগ নিজেকে তৈরি করে নিতে হয় যোগ্যতা ও পরিশ্রম দিয়ে। আপনি এক ঘণ্টা বেশি পড়া মানে এক ঘণ্টার পথ এগিয়ে গেলেন সাফল্যের পথে। সকল সৎ ও পরিশ্রমীর জন্য শুভ কামনা রইল। ধন্যবাদ সবাইকে সাথে থাকার জন্য।কন্টেন্টিতে শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ধন্যবাদ লেখককে এই উপকারী পোস্টটি লেখার জন্য।

    Reply
  349. শিক্ষাই জাতির মেরুদণ্ড। একটি উন্নতশীল ও সভ্য জাতি গড়তে শিক্ষার কোনো বিকল্প নেই। আর একজন আদর্শ শিক্ষকই পারেন সঠিক শিক্ষা দিয়ে একটি সভ্য জাতি গড়ে তুলতে।
    কিভাবে একজন আদর্শ শিক্ষক হওয়া যায়, এখানে সে বিষয়ে বিস্তারিত বলা হয়েছে।

    Reply
  350. শিক্ষকতা পেশা অনেক সম্মানের পেশা।একজন আর্দশবান শিক্ষকই পারে একটা জাতিকে সুন্দর করে গড়ে তুলতে। আর্দশবান শিক্ষক হতে হলে তাকে হতে হবে সৎ ও নীতিবান। আজকের এই আর্টিকেলটিতে আর্দশবান শিক্ষক হওয়ার বিষয়টি সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। আশা করছি আর্টিকেলটি সবার অনেক উপকারে আসবে।।

    Reply
  351. একজন আদর্শ শিক্ষক হতে হলে কি কি গুনাবলী প্রয়োজন সে বিষয়ের উপর আদ্যোপান্ত আলোচনা করা হয়েছে। এত সুন্দর কন্টেন্ট লেখার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
    • আদর্শ শিক্ষকের প্রধান গুণাবলী হলো তিনি শিক্ষার্থীদের সাথে সহজে এবং স্পষ্টভাবে যোগাযোগ করতে পারেন। তিনি জটিল বিষয়গুলো সহজভাবে ব্যাখ্যা করতে পারেন এবং শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দিতে সর্বদা প্রস্তুত থাকেন।শিক্ষার্থীদের মানসিক অবস্থাকে গুরুত্ব দিয়ে তারা সবসময় তাদের পাশে থাকেন। একজন আদর্শ শিক্ষক শিক্ষার্থীদের সাথে সহানুভূতিশীল হয়ে কাজ করন। এবং একজন আদর্শ শিক্ষকই পারেন সঠিক শিক্ষা দিয়ে একটি সভ্য জাতি গড়ে তুলতে। লেখক কে ধ্যানবাদ, এত সুন্দর করে কনটেন্টটিতে বিষয়গুলো উপস্থাপন করার জন্য।

      Reply
  352. শিক্ষক হলেন আদর্শ জাতি গঠনের কারিগর।কেউ শিক্ষক হতে চাইলে এই আর্টিকেলটি পড়ে অনুপ্রেরণা ও দিকনির্দেশনা নিলে নিশ্চয়ই সাফল্য অর্জন সম্ভব হবে।

    Reply
  353. একজন ভালো শিক্ষক কেমন হওয়া উচিত তা নির্ভর করে শিক্ষাদানের প্রক্রিয়ার ওপর। মুসলিম জাতি হিসেবে আমাদের উচিত নামাজকে প্রাধান্য দেওয়া। আমরা যদি আমাদের প্রজন্মকে ধার্মিক হতে পরিচালিত করি, তাহলে অর্ধেক কাজ হয়ে যাবে।
    এই সম্পর্কে এখানে উল্লেখ করা হয়েছে।

    Reply
  354. একজন আদর্শ শিক্ষক হতে হলে তাঁর মধ্যে কিছু গুরুত্বপূর্ণ গুণাবলী থাকা প্রয়োজন। শিক্ষকতা শুধুমাত্র একটি পেশা নয়, এটি একটি মহান দায়িত্ব। একজন আদর্শ শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান বিতরণের পাশাপাশি নৈতিক মূল্যবোধ গড়ে তোলেন এবং তাদের মানসিক, সামাজিক ও ব্যক্তিগত বিকাশে সাহায্য করেন। আদর্শ শিক্ষকের অবশ্যই তার বিষয়ের উপর গভীর জ্ঞান থাকতে হবে। তিনি শিক্ষার্থীদের জটিল ধারণাগুলি সহজভাবে বুঝিয়ে দিতে সক্ষম হন।
    শিক্ষকতার মত মহান এই পেশায় যারা আসতে চান তাদের জন্য উপরোক্ত আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রদত্ত আর্টিকেলে লেখক সুন্দরভাবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন। পরিশ্রম এবং মেধার পাশাপাশি সঠিক পরিকল্পনায় সম্ভব একজন আদর্শবান শিক্ষক হতে।

    Reply
  355. শিক্ষকতা হচ্ছে সম্মানজনক একটি মহান পেশা এবং পৃথিবীর সব পেশার সেরা। শিক্ষকরা হচ্ছেন সভ্যতার ধারক-বাহক। পিতা-মাতা আমাদের জীবনদান করেন ঠিকই। শিক্ষকরা সেই জীবনকে সুন্দরভাবে গড়ে তুলতে সাহায্য করেন। শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। শিক্ষকরা হলেন তার সুনিপুণ কারিগর।শিক্ষক হবার এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতির গুরুত্বপূর্ণ বিষয়গুলো এই কনটেন্টটিতে সহজ ও সাবলীল ভাষায় আলোচনা করা হয়েছে। তাই শিক্ষকতার মত মহান এই পেশায় যারা আসতে চান তাদের জন্য উপরোক্ত কনটেন্টটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আমি আশা করি।

    Reply
  356. আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব একজন শিক্ষকের, যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। ধন্যবাদ লেখককে, আজকের এই লেখায় তার মূল উদ্দেশ্য ছিলো আমাদের একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দেয়া যা একজন নিয়োগ পরীক্ষার্থীর জন্য সহায়ক হবে।

    Reply
  357. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের সকলে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়।শিক্ষকতা হচ্ছে সম্মানজনক একটি মহান পেশা এবং পৃথিবীর সব পেশার সেরা। শিক্ষকরা হচ্ছেন সভ্যতার ধারক-বাহক। পিতা-মাতা আমাদের জীবনদান করেন ঠিকই। শিক্ষকরা সেই জীবনকে সুন্দরভাবে গড়ে তুলতে সাহায্য করেন। শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। শিক্ষকরা হলেন তার সুনিপুণ কারিগর।শিক্ষক হবার এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার মাধ্যমে। আর এই পরিক্ষায় ভালো ফলাফল এর জন্য চাই ভালো প্রস্তুতি। যা নিয়ে এই কনটেন্ট আলোচনা করা হয়েছে। লেখকে অনেক ধন্যবাদ এমন একটি কন্টেন্ট লেখার জন্য

    Reply
  358. শিক্ষকতা হচ্ছে একটা সুমহান পেশা।একজন শিক্ষকই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।আর তাইতো উন্নত বিশ্বের সকলে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে।আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব একজন শিক্ষকের, যেন তারা জীবনের পিচ্ছিল পথে ভুলে না যায় কিংবা হারিয়ে না ফেলে তাদের সমৃদ্ধ আত্মপরিচয়। লেখককে অনেক ধন্যবাদ এমন একটি কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  359. শিক্ষকতাই সব পেশার সেরা। আর তাইতো আমাদের দেশের বিশাল সংখ্যক মানুষ রয়েছেন যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী। আর তাই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সমস্ত বৃত্তান্ত জানার আগ্রহ প্রকাশ করেন অনেকেই। শিক্ষক হবার এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতির গুরুত্বপূর্ণ বিষয়গুলো এই কনটেন্টটিতে সহজ ও সাবলীল ভাষায় আলোচনা করা হয়েছে। তাই শিক্ষকতার মত মহান এই পেশায় যারা আসতে চান তাদের জন্য উপরোক্ত কনটেন্টটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আমি আশা করি।

    Reply
  360. শিক্ষকতা একটি মহৎ পেশা।শিক্ষক শব্দটি অত্যন্ত শ্রদ্ধার ও সম্মানের প্রতীক।একজন আদর্শ শিক্ষক শিক্ষার্থীদের সাথে সহানুভূতিশীল হয়ে কাজ করেন এবং তাদের মানসিক চাহিদা মেটানোর চেষ্টা করেন।একটি দেশে ন্যায়বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম,এই আর্টিকেলে তা-ই তুলে ধরা হয়েছে।এজন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  361. শিক্ষকতা একটি মহান পেশা।শিক্ষকরা হচ্ছেন সভ্যতার ধারক ও বাহক।শিক্ষক হতে হলে নিয়োগ পরীক্ষায় পাশের বিকল্প নেই। এই কন্টেন্টটি শিক্ষক নিয়োগ পরীক্ষায় পাশ করতে সহায়ক ভূমিকা রাখবে।
    ধন্যবাদ লেখককে এত সুন্দর ও উপকারী একটি কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  362. শিক্ষকতা একটা মহৎ এবং আদর্শ ছাত্র হিসাবে গড়ে তোলার একটা মহৎ পেশা আমাদের অনেকেরই স্বপ্ন থাকে যেকোনো শিক্ষকতায় নিজেকে প্রতিষ্ঠিত করার এই মহৎ পয়সা নিজেকে প্রতিষ্ঠিত করতে পারলে সমাজে যেমন একজন আদর্শ মানুষ হিসাবে উপস্থাপন করা যায়। একজন আদর্শ শিক্ষকই একটা আদর্শ সমাজ একটি আদর্শ রাষ্ট্র একটি আদর্শ ছাত্র গড়ে তুলতে পারেন

    Reply
  363. জীবনে চলার পথে বাবা মায়ের পরেই যার অবদান অনস্বীকার্য তিনি হলেন শিক্ষক। শৈশব জীবনেই ভবিষ্যৎ জীবনগড়ার হাতেখরি হয় প্রাথমিক শিক্ষকের মাধ্যমে। একজন আদর্শ শিক্ষক দেশ ও জাতি গঠনের কারিগর।এজন্য প্রতিটি শিক্ষক কে হতে হয় আদর্শ, দরদি ও অভিজ্ঞ চিকিৎসক এর স্থলে যা এই কনটেন্ট টি তে ফুটিয়ে তোলা হয়েছে।

    Reply
  364. একজন আদর্শ শিক্ষক জাতি গঠনের কারিগর। এই কন্টেন্ট টি আদর্শ শিক্ষক হতে সাহায্য করবে বলে আমি মনে করি।

    Reply
  365. বাবা, মা এর পর শিক্ষকরাই‌ পারে একটি সুন্দর জাতি উপহার দিতে। পরিশ্রম ও মেধার পাশাপাশি সফলতা অর্জন করতে প্রয়োজন সুন্দর একটি পরিকল্পনা। আর শিক্ষক হওয়ার এই পরিকল্পনা বাস্তবায়ন করতে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা এর সঠিক সিলেবাস এবং পরীক্ষা পদ্ধতি নিয়ে এখানে আলোচনা করা হয়েছে। এতে করে প্রস্তুতি সম্পন্ন করতে ধাপগুলো অনুসরণ করে আপনিও আপনার স্বপ্ন পূরণ করতে পারবেন। ইনশাআল্লাহ 🥰

    Reply
  366. 🌟 শিক্ষকতা: পেশার সেরা, সমাজের মেরুদণ্ড 🌟

    এই অসাধারণ লেখাটি পড়ে মনে হলো, শিক্ষক হওয়ার যাত্রাটা শুধু একটি চাকরি নয়, বরং এটি একটি মহৎ দায়িত্ব। 🌱✨ এ.পি.জে আবদুল কালামের উক্তি আমাদের স্মরণ করিয়ে দেয়, একজন শিক্ষক শুধু জ্ঞান বিতরণকারী নন, বরং তিনি জাতি গঠনের মূল কারিগর।

    💡 এই লেখায় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সব গুরুত্বপূর্ণ তথ্য খুব সুন্দরভাবে উপস্থাপিত হয়েছে। লেখকের পর্যবেক্ষণ, বিশ্লেষণ, এবং পরামর্শগুলো পরীক্ষার প্রস্তুতির জন্য অত্যন্ত কার্যকর। বিশেষ করে, যে বিশদ মানবণ্টন ও সিলেবাস উল্লেখ করা হয়েছে, তা যে কোনো আগ্রহী পরীক্ষার্থীর জন্য দারুণ সহায়ক।

    📚 যারা শিক্ষকতায় আগ্রহী, এই লেখাটি তাদের জন্য যেন এক মূল্যবান নির্দেশিকা। লেখক শিক্ষকদের মর্যাদা, দায়িত্ব এবং ভূমিকার বিষয়ে যে দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন, তা সত্যিই অনুপ্রেরণাদায়ক।

    ধন্যবাদ লেখককে, এমন একটি গভীর ও বাস্তবধর্মী লেখা উপস্থাপনের জন্য। আপনার লেখাটি আমাদের স্বপ্নকে বাস্তবায়িত করার পথে আলোর দিশারী হিসেবে কাজ করবে। 🌟

    Reply
  367. শিক্ষকতা একটি আদর্শ পেশা। একজন আদর্শবান শিক্ষক একটি আদর্শবান জাতি গঠনের কারিগর। শিক্ষকতার উদ্দেশ্য স্থানের বিকাশ ঘটানো, মনুষ্যত্বকে ফুটিয়ে তোলা, একজন শিক্ষার্থীকে সঠিক পাঠদানের মাধ্যমে তাকে আদর্শবান করে তোলা। এই কনটেন্ট এ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা মানবন্টন নিয়ে আলোচনা করা হয়েছে। যারা শিক্ষকতার পেশায় আসতে চান তাদের এ কনটেন্টটি পড়া প্রয়োজন। আশাকরি এই কনটেন্টটি পরলে আপনারা উপকৃত হবেন।

    Reply
  368. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশের ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।

    Reply
  369. শিক্ষকতা একটি মহৎ পেশা। এজন্য এখন বেশিরভাগ মানুষের আগ্রহ শিক্ষকতা পেশার দিকে। এজন্য প্রাথমিক সহকারী শিক্ষক নিবন্ধন পরিক্ষায় অংশগ্রহণ করতে হয়। আর এটার জন্য প্রয়োজন সঠিকভাবে পরিক্ষার প্রস্তুতি নেওয়া।এই কনটেনটে তুলে ধরা হয়েছে কিভাবে পরিক্ষার প্রস্তুতি নিতে হবে,কোন কোন বিষয় থেকে প্রশ্ন হবে,কোন বিষয় থেকে কয়টা প্রশ্ন আসবে।যা আমাদের পরিক্ষার জন্য সঠিক প্রস্তুতি নিতে সহায়ক। ধন্যবাদ জানাই এই কনটেন্ট এর লেখককে যিনি এরকম একটা কনটেন্ট উপহার দিয়েছেন।

    Reply
  370. শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। আর এই শিক্ষাই আমরা পেয়ে থাকি একজন শিক্ষক এর কাছ থেকে। আমাদের দেশে বিপুল সংখ্যক মানুষ শিক্ষকতা কে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী। সঠিক পরিকল্পনা এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে একজন প্রাথমিক শিক্ষক হওয়ার স্বপ্নকে বাস্তবায়ন করা যায়। তাই এই কনটেন্টিতে লেখক অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন একজন সরকারি এবং বেসরকারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় কিভাবে উত্তীর্ন হওয়া যায়।

    Reply
  371. শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। এই শিক্ষাই আমরা পেয়ে থাকি একজন শিক্ষক এর কাছ থেকে। আমাদের দেশে বিপুল সংখ্যক মানুষ শিক্ষকতা কে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী। সঠিক পরিকল্পনা এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে একজন প্রাথমিক শিক্ষক হওয়ার স্বপ্নকে বাস্তবায়ন করা যায়। তাই এই কনটেন্টিতে লেখক অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন একজন সরকারি এবং বেসরকারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় কিভাবে উত্তীর্ন হওয়া যায়।

    Reply
  372. শিক্ষকতা আমাদের জীবনে এক মহৎ দায়িত্ব, যেখানে আগামী দিনের প্রজন্মকে আদর্শ মানুষ ও ‘আদর্শ মুসলিম’ হিসেবে গড়ে তোলার গুরুদায়িত্ব অর্পিত হয়। শিক্ষকের ভূমিকা শ্রদ্ধা ও সম্মানের প্রতীক, যা আমাদের ছোটবেলা থেকেই অনুপ্রাণিত করেছে।

    এই লেখায় প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন, সিলেবাসের কমন টপিক এবং প্রস্তুতির কৌশল নিয়ে আলোচনা করবো।

    Reply
  373. প্রাথমিক শিক্ষক পেশাটি বর্তমানে বহুল চাহিদা সম্পন্ন একটি পেশা। আলোচ্য কনটেন্টটিতে প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হওয়ার কৌশল ও ধাপসমূহ সুস্পষ্টভাবে উল্লেখ রয়েছে যা সকলের উপকৃত হবে বলে আশা করা যায়।

    Reply
  374. শিক্ষকতা পেশাটা একটা আদর্শ ও মর্যাদাপূর্ণ পেশা । শিক্ষকরা পারেন একটা দেশকে, একটা জাতিকে সভ্য এবং আদর্শ করে গড়ে তুলতে। তাই শিক্ষকদের হতে হয় আদর্শ এবং নীতিবান । এই আর্টিকেলে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিতে হয় এবং কোন কোন বিষয়ের উপর জোর দিতে হবে তার সঠিক দিক নির্দেশনা তুলে ধরা হয়েছে । শিক্ষকতা পেশায় যারা আগ্রহী তারা এই লেখাটি পড়লে অনেক কিছু জানতে পারবেন । লেখক কে অসংখ্য ধন্যবাদ ।

    Reply
  375. শিক্ষা জাতির মেরুদণ্ড, আর শিক্ষক এই মেরুদণ্ড তৈরির কারিগর। একজন সুশিক্ষিত শিক্ষক জাতী গঠনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। শিক্ষক হওয়ার জন্য প্রয়োজন প্রস্তুতি।এই আর্টিকেলে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতির জন্য কি কি কৌশল জানতে হবে, সেগুলো বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। শিক্ষকদের প্রস্তুতির জন্য এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে আমি মনে করি।

    Reply
  376. মানব কলিকে আদর্শ মুসলিম হিসেবে গড়ে তোলার দায়িত্ব আদর্শ শিক্ষকের।প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হওয়ার প্রয়োজনীয় গাইড লাইন এই কন্টেনটি।কন্টেনটি লেখার জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  377. শিক্ষকতা একটি মহৎ পেশা। শিক্ষকের ভূমিকা শ্রদ্ধা ও সম্মানের প্রতীক, যা আমাদের ছোটবেলা থেকেই অনুপ্রাণিত করেছে।‌ শিক্ষকরাই পারে একটি দেশ ও জাতিকে আদর্শ করে তুলতে।

    Reply
  378. শিক্ষা সত্যিই সমাজের উন্নতির মূল চাবিকাঠি এবং শিক্ষকের অবদান অপরিসীম। উপরের আর্টিকেলে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের জন্য যে পরিকল্পনার পরামর্শ দেওয়া হয়েছে, তা অত্যন্ত মূল্যবান। এটি প্রমাণ করে যে সঠিক প্রস্তুতি এবং পরিকল্পনার মাধ্যমে শিক্ষকদের পেশাগত উৎকর্ষ অর্জন সম্ভব। লেখকের পরিশ্রম এবং গভীর চিন্তাভাবনার জন্য ধন্যবাদ। এই আর্টিকেলটি শিক্ষকদের জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেছে ,যা তাদের সফলতার পথে সহায়ক হবে।

    Reply
  379. জাতি গড়ার কারিগর হলো শিক্ষক।শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে চাইলে, প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে হবে। এই কনটেন্টিতে এই বিষয়ে বিস্তারিত দেওয়া হয়েছে।

    Reply
  380. পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে।এ কন্টেন্টটিতে আমরা জানতে পারব প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন, দুই পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো কি কি এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া যায় সে সম্পর্কে।ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা।এ কন্টেন্টটি আমাদের একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দিবে।ধন্যবাদ লেখকে আমাদের জন্য এমন একটি প্রয়োজনীয় কন্টেন্ট লিখার জন্য।

    Reply
  381. শিক্ষকতা একটি মহৎ পেশা।সমাজের সকল শ্রেণী মানুষের কাছে এটি একটি খুবই মর্যাদাপূর্ণ পেশা। এ সমাজে শিক্ষিত লোকের অভাব না থালেও সুশিক্ষিত লোকের খুবই অভাব। আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তুলতে পারে একজন আদর্শ শিক্ষক।এ সমাজে আদর্শ শিক্ষকের খুবই প্রয়োজন যার হাত ধরে ঘরে উঠবে একটি সুশিক্ষিত সমাজ।এই কনটেন্টের মূল উদ্দেশ্য হলো কিভাবে একজন আদর্শ শিক্ষক হিসেবে গড়ে ওঠা যায় সেই সম্পর্কে জানিয়ে এই কনটেন্টটি লেখা।এই কনটেন্টি পরে একজন আদর্শ শিক্ষক হওয়ার জন্য আপনি উপকৃত হবেন।ধন্যবাদ লেখকে এত গুরুত্বপূর্ণ একটি বিষয় এত সহজ এবং সুন্দর করে উপস্থাপন করার জন্য।

    Reply
  382. শিক্ষকতা একটি মহানপেশা । মা বাবার পরে শিক্ষক জাতির জনক। জাতিকে সম্মানিত ও শিক্ষিতো করার জন্য তরুণ প্রজন্মকে তারাই অক্লান্ত পরিশ্রম করেন ।শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ মর্যাদা দেওয়া হয়েছে ।

    Reply
  383. পৃথিবীতে মা-বাবার পরই শিক্ষা প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে একজন আদর্শ শিক্ষক এর ভূমিকা অপরিসীম একজন ছাত্র-ছাত্রীর জীবনে,,,
    একজন ভালো শিক্ষক ই পারে তার ছাত্রের জীবনকে আলোকিত করতে,,
    এজন্য শিক্ষকদেরকে বলা হয়ে থাকে জীবন গড়ার কারিগর।।।
    একজন আদর্শ শিক্ষক বললেই তো হওয়া যায় না নিজের যোগ্যতা,সৎ ন্যাশপরায়নতা আদর্শনীতি ভালো পড়াশোনা ইত্যাদি এছাড়াও যেভাবে আনি হতে পারবেন একজন আদর্শ শিক্ষক না নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই কনটেন্ট টি তে সবাই পরতে পারেন।।

    Reply
  384. পৃথিবীতে মা-বাবার পরই শিক্ষা প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে একজন আদর্শ শিক্ষক এর ভূমিকা অপরিসীম একজন ছাত্র-ছাত্রীর জীবনে,,,
    একজন ভালো শিক্ষক ই পারে তার ছাত্রের জীবনকে আলোকিত করতে,,
    একজন আদর্শ শিক্ষক বললেই তো হওয়া যায় না নিজের যোগ্যতা,সৎ ন্যাশপরায়নতা আদর্শনীতি ভালো পড়াশোনা ইত্যাদি এছাড়াও যেভাবে আনি হতে পারবেন একজন আদর্শ শিক্ষক না নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই কনটেন্ট টি তে সবাই পরতে পারেন।।

    Reply
  385. শিক্ষকতা একটি মহানপেশা । মা বাবার পরে শিক্ষক জাতির জনক। জাতিকে সম্মানিত ও শিক্ষিতো করার জন্য তরুণ প্রজন্মকে তারাই অক্লান্ত পরিশ্রম করেন ।শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ মর্যাদা দেওয়া হয়েছে।

    Reply
  386. প্রতিটি মানুষকে বদলে দেওয়ার পেছনে একজন শিক্ষকের হাত থাকে, হতে পারে সে একজন ভিলেন অথবা নায়ক।
    পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।
    ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা।
    এই আর্টিকেলে লেখক খুব সুন্দর করে প্রাথমিক শিক্ষক নিয়োগ এর জন্য কিভাবে প্রস্তুতি নিতে হবে তা তুলে ধরেছেন।আশাকরি সবার উপকারে আসবে।

    Reply
  387. শিক্ষকতা কে পেশা হিসেবে নিতে চাইলে এই কনটেন্টটি কাজে লাগবে । পড়ে দেখার অনুরোধ রইলো।

    Reply
  388. শিক্ষকতা পেশা একটি অতি মূল্যবান ও সম্মানীয় পেশা। প্রতিবছরই প্রায়ই অনেকেই এ পেশায় নিয়োজিত হওয়ার জন্য পরীক্ষা দিতে আগ্রহী হয়ে থাকে। একটি যথাযথ নির্দেশনা নিয়ে লেখাটি উপস্থাপন করার জন্য লেখক কে ধন্যবাদ।

    Reply
  389. এই কন্টেন্টিতে একজন আদর্শ শিক্ষক হতে যে গুরুত্বপুন্য বৈশিষ্ট দরকার সে বিষয়ে সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে।কন্টেন্ট রাইটার কে অনেক ধন্যবাদ।

    Reply
  390. শিক্ষা আলোকিত সমাজ বিনির্মাণের হাতিয়ার। শিক্ষকতা সব পেশার সেরা। শিক্ষক সমাজের সকল শ্রেণী মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আমাদের দেশের বেশিরভাগ মানুষ শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে আগ্রহী। একটি দেশে ন্যায়বিচার সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। এই আর্টিকেলটি একজন আদর্শ শিক্ষক কিভাবে হওয়া যায় সে সম্পর্কে সহায়তা করবে।

    Reply
  391. শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। ।একজন আদর্শ শিক্ষক জাতি গঠনের কারিগর।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।আদর্শবান শিক্ষক হতে হলে তাকে হতে হবে সৎ ও নীতিবান।একজন ভালো শিক্ষক ই পারেন তার ছাত্রের জীবনকে আলোকিত করতে,একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে, আর তাইতো উন্নত বিশ্বে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।ভবিষ্যৎ প্রজন্মকে সামনের দিকে এগিয়ে নিতে বাবা-মা পাশাপাশি শিক্ষক এর অবদান অপরিসীম।
    সম্মানজনকযত যতপেশা রয়েছে তন্মধ্যে শিক্ষকতা পেশা অন্যতম। শিক্ষকের হাতেই একটি জাতির ভবিষ্যৎ নির্ভর করে। আর্টিকেলটিতে শিক্ষকতার গুরুত্ব এবং সুশীল সমাজ গঠনে একজন আদর্শ শিক্ষকের ভূমিকা আলোচনা করা হয়েছে ,তাই একজন আদর্শ শিক্ষক হতে হলে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন।এই মহান পেশার সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনা সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  392. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। একজন ভালো শিক্ষকই পারে তার ছাত্রের জীবনকে আলোকিত করতে, এজন্য শিক্ষকদেরকে বলা হয়ে থাকে জীবন গড়ার কারিগর। এ সমাজে আদর্শ শিক্ষকের খুবই প্রয়োজন যার হাত ধরে ঘরে উঠবে একটি সুশিক্ষিত সমাজ।এই কনটেন্টের মূল উদ্দেশ্য হলো কিভাবে একজন মানুষ আদর্শ শিক্ষক হিসেবে গড়ে উঠতে পারবে সেই সম্পর্কে জানিয়ে দেওয়া।
    এই কনটেন্টি পরে একজন আদর্শ শিক্ষক হওয়ার জন্য আপনি উপকৃত হবেন।ধন্যবাদ লেখকে এত গুরুত্বপূর্ণ একটি বিষয় এত সহজ এবং সুন্দর করে উপস্থাপন করার জন্য।‘

    Reply
  393. এই লেখাটি প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতির জন্য একটি গুরুত্বপূর্ণ ও বিশদ নির্দেশিকা প্রদান করেছে। এটি শুধু পরীক্ষার যোগ্যতা ও মানবণ্টন নিয়ে আলোচনা করেনি, বরং সিলেবাসের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়েও বিশদভাবে ব্যাখ্যা দিয়েছে। বিশেষ করে বাংলা, ইংরেজি, গণিত, ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন আসার সম্ভাব্য টপিকগুলোর ওপর আলোকপাত করা হয়েছে, যা একজন প্রার্থীকে সঠিকভাবে প্রস্তুতি নিতে সাহায্য করবে। লেখাটির মাধ্যমে লেখক স্পষ্টভাবে বুঝিয়েছেন যে, পরীক্ষায় সাফল্য পেতে হলে সঠিক পরিকল্পনা ও নিয়মিত অনুশীলন জরুরি। এই নির্দেশিকা অনুসরণ করে একজন প্রার্থী সহজেই পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারবেন।

    Reply
  394. শিক্ষকতা পেশা একটি শান্তির মহান পেশা। শিক্ষক শব্দটি শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। শিক্ষক হল জাতি গড়ার কারিগর। শিক্ষকতা পেশাটি খুবই সুন্দর এবং সম্মানীয়। একজন শিক্ষকই পারেন একটি দেশের শ্রেষ্ঠ সন্তান গড়ে তুলতে, মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে। এ পেশা মানুষকে মহৎ করে তোলে। শিক্ষকতা পেশা প্রতিটা ছাত্র -ছাত্রীর জীবনের প্রথম পছন্দের পেশা। তারা শিক্ষকের মাঝে নিজেকে খোজে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম,আর তাইতো উন্নত বিশ্বে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। এই আর্টিকেলে একজন আর্দশ শিক্ষক কিভাবে হবেন তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে। ধন্যবাদ লেখককে গুরুত্বপূর্ণ বিষয়টি আমাদের উপহার দেয়ার জন্য।

    Reply
  395. সম্মানজনক যতো পেশা রয়েছে তন্মধ্যে শিক্ষকতা পেশা অন্যতম। শিক্ষকতা পেশা একটি শান্তির মহান পেশা। শিক্ষক শব্দটি শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। শিক্ষক হল জাতি গড়ার কারিগর। শিক্ষকতা পেশাটি খুবই সুন্দর এবং সম্মানীয়। একজন শিক্ষকই পারেন একটি দেশের শ্রেষ্ঠ সন্তান গড়ে তুলতে, মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে। এ পেশা মানুষকে মহৎ করে তোলে। শিক্ষকতা পেশা প্রতিটা ছাত্র -ছাত্রীর জীবনের প্রথম পছন্দের পেশা। তারা শিক্ষকের মাঝে নিজেকে খোজে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম,আর তাইতো উন্নত বিশ্বে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। শিক্ষকের হাতেই একটি জাতির ভবিষ্যৎ নির্ভর করে। আর্টিকেলটিতে শিক্ষকতার গুরুত্ব এবং সুশীল সমাজ গঠনে একজন আদর্শ শিক্ষকের ভূমিকা আলোচনা করা হয়েছে তাই একজন আদর্শ শিক্ষক হতে হলে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন।এই মহান পেশার সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনা সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  396. শিক্ষকতা একটি সম্মানজনক পেশা। একজন শিক্ষকই পারেন যে কোন মানুষকে সভ্য করে তুলতে। শিক্ষা জাতির মেরুদণ্ড। আর এই মেরুদণ্ড শক্ত করার জন্য একজন আর্দশবান শিক্ষক প্রয়োজন। উক্ত কনটেন্ট এ আর্দশবান শিক্ষক হওয়ার টিপসগুলো সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। উক্ত কনটেন্টটির মাধ্যমে সকলেই উপকৃত হতে পারবে।

    Reply
  397. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক।একজন আর্দশবান শিক্ষক পারে সঠিক পথ দেখাতে ছাএছাএীদের। জীবন পরিক্রমায় কখনো অনেকে প্রাথমিক শিক্ষকতা কে বেছে নিয়ে থাকে।এ আর্টিকেলটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কি এবং আর্দশ শিক্ষক কিভাবে হবেন তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছে।যারা শিক্ষকতা পেশায় আসতে চায় তাদের জন্য এই কন্টেন্ট টি খুবই গুরুত্বপূর্ণ।
    ধন্যবাদ লেখককে।

    Reply
  398. শিক্ষকতা একটি মহৎ পেশা। একটি শিক্ষকই পারে একটি সুন্দর জাতি এবং দেশ গঠণ করতে। সমাজে শিক্ষকের মর্যাদা অনেক বেশি।একটা আদর্শবান শিক্ষকের মধ্যে হাজার হাজার সপ্ন নেওয়া শিক্ষক গরে উঠে। তাই প্রতেকটা শিক্ষকের হওয়া উচিৎ সৎ এবং নিষ্ঠাবান। তাই ভাল ফলাফল পেতে দরকার সঠীক পরিকল্পনা।

    Reply
  399. শিক্ষকতা একটি মহৎ পেশা। সকল শির্ক্ষাথীর কাছে আইডল কিন্তু একজন আদর্শ শিক্ষক।একজন আদর্শ শিক্ষক হওয়ার কিছু কৌশল রয়েছে যা এই আর্টিকেল উপস্থাপন করা হয়েছে। এই আর্টিকেলর মাধ্যমে সকলে একজন আদর্শ শিক্ষক হওয়ার কৌশল সম্পর্কে জানতে পারবে।

    Reply
  400. শিক্ষকতা হচ্ছে সব চেয়ে সম্মানজনক একটা পেশা।
    আদর্শ শিক্ষক জাতি গঠনের কারিগর।
    শিক্ষক ই পারেন আগামী দিনের আদর্শ মানুষ গড়তে।
    শিক্ষক হতে হলে কি কি বিষয়ে জানতে হবে লেখক তা খুব সুন্দর ও সহজ ভাবে তুলে ধরেছেন।
    ধন্যবাদ লেখক কে।
    আর যারা শিক্ষকতা পেশা পছন্দ করেন তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট।তারা অবশ্যই পড়বেন।

    Reply
  401. একজন শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের ব্যক্তি। একজন শিক্ষকই উপহার দিতে পারে একটা সমৃদ্ধ, শিক্ষিত জাতি। শিক্ষকের আদর্শকে নিজের মধ্যে ধারণ শিক্ষার্থীরা। এজন্য একজন শিক্ষককে আদর্শবান, নীতিবান হওয়া অত্যন্ত জরুরী। এই কন্টেন্টে লেখক আদর্শ শিক্ষক হওয়ার উপায় সম্পর্কে বলেছেন। ধন্যবাদ লেখককে এতো চমৎকার একটা কন্টেন্ট দেয়ার জন্য।

    Reply
  402. শিক্ষকতা হচ্ছে একটি সম্মান জনক পেশা। একজন আদর্শ শিক্ষক হচ্ছে সকলের কাছে প্রিয় একজন ব্যাক্তি। একজন আদর্শ শিক্ষককে সকলে অনেক বেশি অনুসরণ করেন। একজন আদর্শ শিক্ষক হওয়ার কিছু নিয়ম রয়েছে, যা এই আর্টিকেল খুব সুন্দর ভাবে লেখক বনর্ণা করেছেন।

    Reply
  403. সম্মানজনক যতো পেশা রয়েছে তন্মধ্যে শিক্ষকতা পেশা অন্যতম। প্যাসেজটি শিক্ষকদের একটি জাতির পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকার উপর আলোকপাত করেছে, যেখানে বাবা-মা ও শিক্ষকদের পাশাপাশি শিক্ষকদের ভূমিকাও বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।পৃথিবীতে মা-বাবার পরই শিক্ষা প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে একজন আদর্শ শিক্ষক এর ভূমিকা অপরিসীম একজন ছাত্র-ছাত্রীর জীবনে,,,এটি বাংলাদেশে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে বিশদ বিবরণ প্রদান করেছে, যেমন যোগ্যতা, পরীক্ষা কাঠামো এবং বিষয়ভিত্তিক প্রস্তুতির পরামর্শ। পরীক্ষায় সফলতার জন্য সঠিক পরিকল্পনার গুরুত্বও তুলে ধরা হয়েছে এবং প্রার্থীদের তাদের শিক্ষকতা স্বপ্ন পূরণের জন্য অধ্যবসায় ও সংস্থানগুলির সহায়তা নিয়ে এগিয়ে যাওয়ার উৎসাহ দেওয়া হয়েছে।

    Reply
  404. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষায় উত্তীর্ণ হয়ে এই মহান পেশায় যুক্ত হওয়ার সুযোগ পাওয়া যায়। তার জন্য প্রয়োজন পরিশ্রম, মেধা এবং সঠিক পরিকল্পনা। এই অনুচ্ছেদে লেখক একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দিয়েছেন যা একজন নিয়োগ পরীক্ষার্থীর জন্য সহায়ক হবে। ধন্যবাদ লেখককে উপকারী একটি কনটেন্ট উপহার দেয়ার জন্য।

    Reply
  405. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।
    এই কন্টেন্টিতে লেখক প্রাথমিক সহকারি নিয়োগ পরীক্ষা কিভাবে দিতে হবে এবং কোন কোন বিষয়ের উপর জোর দিতে হবে তা সম্পর্কে বিস্তারিত নির্দেশনা দিয়েছেন। এমন উপকারী আর্টিকেলটির জন্য লেখককে ধন্যবাদ জানাই।

    Reply
  406. আমাদের সবার জীবনে শিক্ষকের অবদান কম-বেশি সবাই পেয়ে থাকি।শিক্ষকগণ আমাদের অভিভাবক।এই শিক্ষকতা পেশায় আসতে সর্বপ্রথম নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়।আর এই আর্টিকেলটিতে লেখন সেই অনুযায়ী দিক নির্দেশনা দেয়ার চেষ্টা করেছেন।

    Reply
  407. শিক্ষক শব্দটি শ্রদ্ধা ও সম্মান এর প্রতীক।একজন শিক্ষক ই পারেন যে কোনো মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে ।একটি দেশে ন্যায় বিচার,সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।এই আর্টিকেল টিতে একজন আদর্শ শিক্ষক কিভাবে হওয়া যায় তার গুরুত্ব তুলে ধরা হয়েছে।

    Reply
  408. আসসালামু আলাইকুম। মাশাআল্লাহ লেখক অত্যান্ত সুন্দর করে বুজিয়ে বলেছেন কিভাবে একজন মহান ও আদর্শ শিক্ষক হওয়া যায়। অনেক ধন্যবাদ এতো চমৎকার ভাবে কন্টেন্টটি লেখার জন্য। শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে

    Reply
  409. মাশাআল্লাহ খুবই গুরুত্বপূর্ণ এবং সময় উপযোগী কন্টেন্ট। একজন আদর্শ শিক্ষক এর সকল কোয়ালিটি এই কন্টেন্ট এ তুলে ধরা হয়েছে। যারা শিক্ষকতা পেশায় আসতে চায় তাদের জন্য এই কন্টেন্ট টি খুবই গুরুত্বপূর্ণ।
    ধন্যবাদ লেখককে।

    Reply
  410. লেখাটি খুবই প্রয়োজনীয় ও গুরুত্বপুর্ন। এখান থেকে অনেক কিছু শেখা যায়।

    Reply
  411. একজন আদর্শ শিক্ষকের ভূমিকা খুবই সুন্দর করে উপস্থাপন করা হয়েছে এখানে । পাশাপাশি প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা কী এবং প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ যোগ্যতা, মানবণ্টনসহ সকল গুরুত্বপূর্ণ বিষয় ফুটে উঠেছে আর্টিকেলটিতে যা একজন প্রার্থীর জানা খুবই দরকার।

    Reply
  412. একজন আদর্শ শিক্ষকের ভূমিকা খুবই সুন্দর করে উপস্থাপন করা হয়েছে এখানে। পাশাপাশি প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা কী এবং প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ যোগ্যতা, মানবণ্টনসহ সকল গুরুত্বপূর্ণ বিষয় ফুটে উঠেছে আর্টিকেলটিতে যা একজন প্রার্থীর জানা খুবই দরকার ।

    Reply
  413. শিক্ষকতার মত মহান পেশায় নিজেকে যুক্ত করতে অনেকেই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করেন। কন্টেন্টটিতে লেখক এই পরীক্ষার জন্য বিভিন্ন বিষয়ে কিভাবে প্রস্তুতি গ্রহণ করলে সফলতা আসবে সে বিষয়ে আলোকপাত করেছেন।আশা করি কন্টেন্টটি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার্থী সকলের কাজে আসবে।

    Reply
  414. একটি জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। আর শিক্ষকতা হচ্ছে একটি মহান পেশা।আর তাই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে বিশদভাবে জানার আগ্রহ প্রকাশ করেন অনেকেই। এই লেখায় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পর্কে সব গুরুত্বপূর্ণ তথ্য খুব সুন্দরভাবে উপস্থাপিত হয়েছে। ।

    Reply
  415. একজন আদর্শ শিক্ষক শিক্ষার্থীদের মনস্তত্ত্ব বোঝেন, তাদের প্রতি সহানুভূতিশীল হন, এবং শেখানোর পদ্ধতিকে সহজ ও আকর্ষণীয় করে তোলেন। তিনি শুধু পাঠ্যবইয়ের জ্ঞান দেন না, বরং জীবনের মূল শিক্ষাও দিয়ে থাকেন, যা শিক্ষার্থীদের ভবিষ্যতে এগিয়ে যেতে সাহায্য করে। এই কন্টেন্ট এ প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন নিয়ে আলোচনা শিক্ষার্থীদের উপকৃত করবে।

    Reply
  416. শিক্ষক: জাতি গঠনের নেপথ্য নায়ক। শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদাপূর্ণ এবং সম্মানিত ব্যক্তিত্ব। শিক্ষকতা একটি সুমহান পেশা, যা মানুষকে সভ্য জাতিতে পরিণত করার ক্ষমতা রাখে। উন্নত বিশ্বে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতির পেছনে রয়েছে শিক্ষকদের অপরিসীম ভূমিকা। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা, এবং আদর্শ জাতি গঠনে শিক্ষকদের অবদান অপরিসীম। সুশিক্ষা এবং আদর্শ জাতি গঠনে শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা এই আর্টিকেলে তুলে ধরা হয়েছে।

    Reply
  417. শিক্ষকতা একটি মহান পেশা।বাবা,মা এর পরে শিক্ষকের মর্যাদা। একজন আদর্শ শিক্ষক হতে হলে প্রথমে বিভিন্ন ধরনের পরীক্ষায় অংশ নিতে হয়। তার মধ্যে একটি হল প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা। এই পরীক্ষায় অংশ নিতে কিভাবে প্রস্তুতি নিতে হবে সে সম্পর্কে এই আর্টিকেল এ আলোচনা করা হয়েছে। যারা এই পরীক্ষায় অংশ নিতে চায় তাদের জন্য এই আর্টিকেল খুব গুরুত্বপূর্ণ।

    Reply
  418. সকল শ্রেণির মানুষের কাছে শিক্ষক অত্যন্ত সম্মানের পাত্র। একজন আদর্শ শিক্ষক একটি জাতি বদলে দিতে পারেন।কন্টেন্টটি একজন আদর্শ শিক্ষক হওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

    Reply
  419. স্কুলজীবনে প্রবেশের পর অধিকাংশ ছাত্র- ছাত্রীর প্রথম স্বপ্ন হয় একজন টীচার হওয়ার। সময়ের পরিক্রমায় ও সঠিক গাইলাইনের অভাবে অনেকেই এই স্বপ্নটাকে বড়বেলায় গিয়ে বিসর্জন দিয়ে ফেলে। তাই একজন শিক্ষক পারে একটা ছাত্র বানাতে।

    Reply
  420. পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে

    Reply
  421. শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,
    “তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে
    বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”

    শিক্ষক আদর্শ জাতি গঠনের কারিগর।
    এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।যারা একজন আদর্শ শিক্ষক হতে চায় তাদের জন্য কন্টেন্টটি অনেক উপকারী।
    আজকের এই কন্টেন্টটে আলোচনা করার চেষ্টা করা হয়েছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সম্পর্কে। আরো আলোচনা করা হয়েছে এই পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন নিয়ে। আলোচনায় আসবে এই দুই পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো কি কি এবং কিভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া যায়। লেখককে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি যুগোপযোগী কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  422. শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিয়ে সফলতা অর্জন করতে চাইলে অর্থাৎ একজন আর্দশ শিক্ষক হতে চাইলে এই আর্টিকেলটি নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। এতে রয়েছে শিক্ষকতার যাবতীয় তথ্যাদি। এছাড়া আদর্শ শিক্ষক হতে গেলে কোন বিষয় নিয়ে দক্ষতা অর্জন করা লাগবে তা নিয়েও এখানে বলা হয়েছে।

    Reply
  423. শিক্ষকতা একটি সম্মান জনক পেশা। সম্পূর্ণ জাতিকে তৈরি করতে যোগ্য শিক্ষক প্রয়োজন।
    শিক্ষক আদর্শ জাতি গঠনের কারিগর।
    এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।যারা একজন আদর্শ শিক্ষক হতে চায় তাদের জন্য কন্টেন্টটি অনেক উপকারী।
    আজকের এই কন্টেন্টটে আলোচনা করার চেষ্টা করা হয়েছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সম্পর্কে। এবং একজন দক্ষ শিক্ষক হিসেবে নিজেকে তৈরি করার আরো বিভিন্ন প্রয়োজনীয় জিনিস উল্লেখ করা আছে।
    তাই এই কন্টেন্টটি পড়ে সকলেই উপকৃত হবেন।এবং লেখক কে ধন্যবাদ একটি কন্টেন্টেই সকল বিষয় একসাথে সুন্দর ভাবে উল্লেখ করার জন্য।

    Reply
  424. একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম, একজন আদর্শ শিক্ষক একটি জাতি বদলে দিতে পারেন।একজন আদর্শ শিক্ষক হতে আমাদের যেসব গুন থাকা প্রয়োজন সেই সম্পর্কে লেখক খুব সুন্দর উপস্থাপন করেছেন এই অনুচ্ছেদটিতে

    Reply
  425. জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।বিশিষ্ট ব্যাক্তিত্ব এ পি জে আবদুল কালাম আজাদ এর মতে,“তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।”প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কী সে সম্পর্কে, এই কন্টেন্ট টি খুব ই গুরুত্ব বহন করে।এখানে সফল হওয়ার যাবতীয় পদ্ধতি সম্পর্কে সুন্দর আলোচনা করা হয়েছে।ধন্যবাদ এত সুন্দর লেখা উপহার দেওয়ার জন্য।

    Reply
  426. জীবন চলার পথে কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয় আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে আদর্শ মুসলিম হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। এজন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে একজন শিক্ষককে হতে হয় আদর্শ দরদি পিতা ও অভিজ্ঞ চিকিৎসকের স্থলে।
    সুররাং আমরা বলতে পারি যে,নিজের স্বপ্নকে বাস্তবায়নের জন্য সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে সঠিক পরিকল্পনা করেসর্বশক্তি দিয়ে লড়ে যেতে হবে।

    Reply
  427. প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ যোগ্যতা, মানবণ্টন প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা কী? এই সম্পর্কে লেখক এই কনটেন্টটিতে একটি নকশা তুলে ধরেছেন।
    একজন শিক্ষার্থীকে বদলে দিতে পারে একজন শিক্ষক। শিক্ষকতা একটি মহৎ পেশা। লেখককে ধন্যবাদ এত সুন্দর আর্টিকেল উপস্থাপন করার জন্য।

    Reply
  428. শিক্ষকতা একটি মহৎ পেশা, পাশাপাশি শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। মানুষ গড়ার কারিগর একজন শিক্ষকই পারে সুগঠিত ও সুশৃঙ্খল জীবন দিতে। দেশ ও জাতি গঠনে অগ্রগতির ভূমিকা রাখেন এই শিক্ষকতা পেশা। তাই সুশিক্ষায় আলোকিত সমাজ নির্মানের জন্য ও শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে কিছু পদক্ষেপ নিতে হয় তার মধ্যে শিক্ষক নিয়োগের পরীক্ষা অতি গুরুত্বপূর্ণ।
    লেখক এখানে পরীক্ষার ধরন ও মানবন্টন সাথে প্রতিটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা তুলে ধরেছেন যা শিক্ষকতাকে পেশা হিসেবে গ্রহণে পরীক্ষার ধরনকে আরো সহজ করা হয়েছে।
    সবশেষে লেখক পরিশ্রম ও মেধার সাথে সঠিক পরিকল্পনাকেও গুরুত্ব দিয়েছেন। ধন্যবাদ লেখককে, এতো যুগোপযোগী আর্টিকেল উপস্থাপন করার জন্য।

    Reply
  429. একজন শিক্ষকই পারেন একটি জাতিকে শিক্ষিত করে গড়ে তুলতে। নিজেকে আদর্শ শিক্ষক হিসেবে গড়ে তোলার প্রারম্ভ ধাপই হলো প্রাথমিক শিক্ষক সহকারী নিয়োগ পরীক্ষা।পরীক্ষাটির মাধ্যমে নিজেকে শিক্ষক হিসেবে নিযুক্ত করে একটা নতুন জেনারেশনকে শিক্ষিত করার দায়িত্ব পালন করা যায়। সেই বিবেচনা করে লেখক প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় কি কি বিষয়ের উপর পরীক্ষা হবে, পরীক্ষার মান বন্টন ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন।
    এখনকার সময় উপযোগি আর্টিকেল টি উপস্থাপন করায় লেখককে ধন্যবাদ।

    Reply
  430. যে কোন জাতিকে দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজন একজন আদর্শ এবং অভিজ্ঞ শিক্ষক। একজন শিক্ষকই পারেন একটি জাতিকে শিক্ষিত করে গড়ে তুলতে। শিক্ষকতা একটি মহৎ পেশা, পাশাপাশি শ্রদ্ধা ও সম্মানের প্রতীক।প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ যোগ্যতা, মানবণ্টন প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা কী? এই সম্পর্কে লেখক এই কনটেন্টটিতে একটি নকশা তুলে ধরেছেন। ধন্যবাদ এত সুন্দর আর্টিকেল উপস্থাপন করার জন্য।

    Reply
  431. প্রাথমিক সহকারী শিক্ষক এবং বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য এই কনটেন্টটি খুবই সময়োপযোগী। শিক্ষকরা আমাদের শিক্ষা ব্যাবস্থার মেরুদন্ড।মহান পেশা শিক্ষক হবার সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে সঠিক ও সুনির্দিষ্ট দিকনিদের্শনার প্রয়োজন।এ আর্টিকেলটিতে লেখক প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা,মানবণ্টন,প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সকল বিষয় এবং আদর্শ শিক্ষক কিভাবে হওয়া যায় তা সুন্দরভাবে তুলে ধরেছেন। লেখককে ধন্যবাদ।

    Reply
  432. শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। ।একজন আদর্শ শিক্ষক জাতি গঠনের কারিগর।একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে।আদর্শবান শিক্ষক হতে হলে তাকে হতে হবে সৎ ও নীতিবান।একজন ভালো শিক্ষক ই পারেন তার ছাত্রের জীবনকে আলোকিত করতে,একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে, আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।ভবিষ্যৎ প্রজন্মকে সামনের দিকে এগিয়ে নিতে বাবা-মা পাশাপাশি শিক্ষক এর অবদান অপরিসীম।
    সম্মানজনকযত যতপেশা রয়েছে তন্মধ্যে শিক্ষকতা পেশা অন্যতম। শিক্ষকের হাতেই একটি জাতির ভবিষ্যৎ নির্ভর করে। আর্টিকেলটিতে শিক্ষকতার গুরুত্ব এবং সুশীল সমাজ গঠনে একজন আদর্শ শিক্ষকের ভূমিকা আলোচনা করা হয়েছে ,তাই একজন আদর্শ শিক্ষক হতে হলে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন।এই মহান পেশার সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনা সুন্দর ভাবে উপস্থাপন করর জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  433. এ কনটেন্টটিতে একজন আদর্শ শিক্ষকের গুণাবলী গুলো স্পষ্ট করে তুলে ধরা হয়েছে ।পাশাপাশি শিক্ষকতা পেশায় সফলতা অর্জন করতে হলে মেধা ও শ্রম প্রয়োজন। আরো প্রয়োজন সুস্পষ্ট পরিকল্পনা। মাশাল্লাহ লেখাটা আমার খুবই পছন্দ হয়েছে। ধন্যবাদ।

    Reply
  434. জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে, আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।একজন আদর্শ শিক্ষক হতে হলে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন।এই মহান পেশার সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনা সুন্দর ভাবে উপস্থাপন করর জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  435. শিক্ষক সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।আর্টিকেলটিতে শিক্ষকতার গুরুত্ব এবং সুশীল সমাজ গঠনে একজন আদর্শ শিক্ষকের ভূমিকা আলোচনা করা হয়েছে ,তাই একজন আদর্শ শিক্ষক হতে হলে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন।

    Reply
  436. শিক্ষকতা একটি মহান পেশা।জীবন পরিক্রমায় কখনো আমাদের বেছে নিতে হয় শিক্ষকতাকে। বুঝে নিতে হয়, আগামী দিনের মানব কলিকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্বকে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।একজন আদর্শ শিক্ষক হতে হলে এই আর্টিকেলটি পড়া খুবই প্রয়োজন।এই মহান পেশার সঠিক ও সুনির্দিষ্ট দিক নিদের্শনা সুন্দর ভাবে উপস্থাপন করর জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  437. শিক্ষকতা একটি মহান পেশা। শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র। আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।
    আমাদের দেশের বিশাল সংখ্যক মানুষ রয়েছেন যারা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিতে অনেক বেশি আগ্রহী। শিক্ষকতা পেশায় নিয়োজিত হওয়ার জন্য সঠিক ও সুনির্দিষ্ট দিকনির্দেশনা গুলো এই আর্টিকেলটিতে উপস্থাপন করার জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  438. একটি জাতিকে উন্নতির চরম শেখরে পৌছানোর ও ও আদর্শ জাতি হিসাবে গঠন করার অন্যতম প্রধান কারিগর হলেন একজন শিক্ষক । সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র হয়ে থাকেন একজন শিক্ষক আর এজন্য শিক্ষকতা পেশাকে বলা হয় সবচেয়ে শ্রেষ্ঠ পেশা। আজকের এই আর্টিকেলটিতে একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দেয়া হয়েছে যার সাহায্য নিয়ে মেধা ও পরিশ্রমের মাধ্যমে আপনি কাঙ্খিত সাফল্য অর্জন করতে পারবেন ইনংশাল্লাহ।

    Reply
  439. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত মর্যাদা ও সম্মানের পাত্র।শিক্ষকতা পেশা হচ্ছে একটা সুমহান পেশা। একজন শিক্ষক ই পারেন যে কোন মানুষকে সভ্য জাতিতে পরিণত করতে আর তাইতো উন্নত বিশ্বের শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। একটি দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম,এই আর্টিকেলে তাই তুলে ধরা হয়েছে।

    Reply
  440. নির্দ্বিধায় শিক্ষকতা একটা মহান পেশা।একজন আদর্শ শিক্ষক পারেন তার শিক্ষার্থীদের সঠিক পথ দেখাতে। আদর্শ জাতি গঠন করার পেছনে একজন শিক্ষকের গুরুত্ব অপরিসীম। শিক্ষকতা পেশা সম্মানের। তাইতো অনেক শিক্ষার্থীরা এই পেশায় নিজেকে যুক্ত করার জন্য অনেক পরিশ্রম করে থাকে। যোগ্য শিক্ষক হওয়ার জন্য নিজেকে সেই ভাবে প্রস্তুত করা উচিত। শিক্ষকতায় যুক্ত হওয়ার জন্য নিয়োগ পরীক্ষা দিতে হয়। তাই অনেকে এই পরীক্ষা বিষয়ে জানতে চায়। এ কনটেন্টটিতে লেখক খুব সুন্দর ভাবে প্রাথমিক সহকারি নিয়োগ পরীক্ষা সম্পর্কে খুব সুন্দর ভাবে সব বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা দিয়েছেন। প্রাথমিক সহকারি নিয়োগ পরীক্ষা কিভাবে দিতে হবে কোন কোন বিষয়ের উপর জোর দিতে হবে এবং কিভাবে আদর্শ শিক্ষক হওয়া যায় তার একটি নির্দেশনা দিয়েছেন।ধন্যবাদ লেখককে এতো সুন্দর কন্টেন্ট উপহার দেয়ার জন্য।

    Reply
  441. বিশ্বের সকল মহান পেশাগুলোর মধ্যে শিক্ষকতা একটি অন্যতম মহান পেশা।বাবা-মা ও পরিবারের পর একজন শিক্ষকই দায়িত্ব নেন কোন মনুষ্য সন্তানকে সভ্য মানুষ হিসেবে গড়ে তোলার।তাই ছোটবেলা থেকেই অনেকের স্বপ্ন থাকে নিজেকে এই মহান পেশার সাথে যুক্ত করার।এর সাথে যুক্ত হতে হলে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারী শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আবশ্যক।আর তাই ভালো ফলাফলের জন্য পরিশ্রম ও মেধার পাশাপাশি সঠিক পরিকল্পনার প্রয়োজন।
    এই কন্টেন্টটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা,মানবন্টন,সিলেবাস ও কি কি টপিকের ওপর প্রস্তুতি নিতে হবে তার একটি সুস্পষ্ট ধারনা ব্যক্ত করেছেন। যারা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য লেখকের এই পরিকল্পনার নকশার ধারনা অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে বলে আমার বিশ্বাস।

    Reply
  442. বিশ্বের সকল মহান পেশার মধ্যে শিক্ষকতা একটি অন্যতম মহান পেশা। বাবা -মা ও পরিবারের পর একজন শিক্ষকই দায়িত্ব নেন কোন মনুষ্য সন্তানকে সভ্য মানুষ হিসেবে গড়ে তোলার।তাই ছোটবেলা থেকেই অনেকের স্বপ্ন থাকে নিজেকে এই মহান পেশার সাথে যুক্ত করার।এর সাথে যুক্ত হতে হলে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারী শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আবশ্যক।আর তাই ভালো ফলাফলের জন্য পরিশ্রম ও মেধার পাশাপাশি সঠিক পরিকল্পনার প্রয়োজন।
    এই কন্টেন্টটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা,মানবন্টন,সিলেবাস ও কি কি টপিকের ওপর প্রস্তুতি নিতে হবে তার একটি সুস্পষ্ট ধারনা ব্যক্ত করেছেন। যারা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য লেখকের এই পরিকল্পনার নকশার ধারনা অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে বলে আমার বিশ্বাস। ধন্যবাদ লেখককে এত গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট উপহার দেওয়ার জন্য।

    Reply
  443. বিশ্বের সকল মহান পেশার মধ্যে শিক্ষকতা একটি অন্যতম মহান পেশা। বাবা -মা ও পরিবারের পর একজন শিক্ষকই দায়িত্ব নেন কোন মনুষ্য সন্তানকে সভ্য মানুষ হিসেবে গড়ে তোলার।তাই ছোটবেলা থেকেই অনেকের স্বপ্ন থাকে নিজেকে এই মহান পেশার সাথে যুক্ত করার।এর সাথে যুক্ত হতে হলে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারী শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আবশ্যক।আর তাই ভালো ফলাফলের জন্য পরিশ্রম ও মেধার পাশাপাশি সঠিক পরিকল্পনার প্রয়োজন।📚
    ☞এই কন্টেন্টটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা,মানবন্টন,সিলেবাস ও কি কি টপিকের ওপর প্রস্তুতি নিতে হবে তার একটি সুস্পষ্ট ধারনা ব্যক্ত করেছেন। যারা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য লেখকের এই পরিকল্পনার নকশার ধারনা অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে বলে আমার বিশ্বাস। ধন্যবাদ লেখককে এত গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট উপহার দেওয়ার জন্য।👍

    Reply
  444. দেশে ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা, সুশিক্ষিত এবং আদর্শ জাতি গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। তাই একজন শিক্ষক কে হতে হয় আর্দশ ও নীতিবান।প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা দিয়ে শিক্ষক হওয়ার সুযোগ গ্রহন করতে পারেন।তার জন্য প্রয়োজন পরিশ্রম, মেধা এবং সঠিক পরিকল্পনা। এই আর্টিকেলটি পড়ে অনুপ্রেরণা ও দিকনির্দেশনা নিলে নিশ্চয়ই সাফল্য অর্জন সম্ভব হবে।

    Reply
  445. শিক্ষক সমাজের সকল শ্রেণীর মানুষের কাছে শ্রদ্ধা ও সম্মানের পাত্র। শিক্ষকতা হচ্ছে একটি মহান পেশা। একজন শিক্ষক হচ্ছে সভ্য জাতি গঠনের কারিগর। তাইতো উন্নত বিশ্বে শিক্ষকতা পেশাকে শ্রেষ্ঠ পেশা হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। দেশের ন্যায় বিচার, সুশাসন প্রতিষ্ঠা এবং সুশিক্ষা ও আদর্শ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীস।

    Reply
  446. ছোটবেলা থেকে প্রাইমারি, সেকেন্ডারি সব শিক্ষক দের দেখে অনেকেই বড় হয়ে স্বপ্ন দেখেন শিক্ষক হবার।শিক্ষকতার মতো মহান পেশায় নিজেকে যুক্ত করতে প্রয়োজন বিভিন্ন পরীক্ষায় অংশগ্রহণ করা।এই সমস্ত পরীক্ষার নিয়ম, মানবন্টন নিয়ে বিস্তারিত লেখা আছে এই লেখাটি তে। আমি উপকার পেয়েছি।

    Reply
  447. বিশ্বের সকল মহান পেশার মধ্যে শিক্ষকতা একটি অন্যতম মহান পেশা। বাবা -মা ও পরিবারের পর একজন শিক্ষকই দায়িত্ব নেন কোন মনুষ্য সন্তানকে সভ্য মানুষ হিসেবে গড়ে তোলার।তাই ছোটবেলা থেকেই অনেকের স্বপ্ন থাকে নিজেকে এই মহান পেশার সাথে যুক্ত করার।এর সাথে যুক্ত হতে হলে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারী শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আবশ্যক।আর তাই ভালো ফলাফলের জন্য পরিশ্রম ও মেধার পাশাপাশি সঠিক পরিকল্পনার প্রয়োজন।
    এই কন্টেন্টটিতে লেখক প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার যোগ্যতা,মানবন্টন,সিলেবাস ও কি কি টপিকের ওপর প্রস্তুতি নিতে হবে তার একটি সুস্পষ্ট ধারনা ব্যক্ত করেছেন। যারা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য লেখকের এই পরিকল্পনার নকশার ধারনা অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে বলে আমার বিশ্বাস। ধন্যবাদ লেখককে এত গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট উপহার দেওয়ার জন্য।

    Reply
  448. শিক্ষক কে মানুষ গড়ার কারিগর বলা হয়। আর একজন কারিগর যতটা দক্ষ হবে। তিনি যা গড়বেন তাও নিশ্চয় অনেক ভালো মানের হবে। মানুষ গড়ার কারিগর এর নিজের কিছু প্রস্তুতি থাকা প্রয়োজন। এই কন্টেন্ট টি একজন শিক্ষককে প্রস্তুতি নিতে সাহায্য করবে ইনশাআল্লাহ।

    Reply

Leave a Comment