টাকা জমানোর উপায়

Spread the love

টাকা জমানোর উপায়- টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। ছাত্র-ছাত্রী, গৃহিণী, ব্যবসায়ী কিংবা চাকুরীজীবী প্রত্যেকেরই টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়। আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। যেন ভবিষ্যতে কোন কাজে লাগে অথবা কোন সমস্যা দেখা দিলে যেন সমাধান করা যায়। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।

টাকা জমানোর উপায় | টাকা জমানোর কৌশল-

বিশেষ করে অল্প আয়ের লোকেরা টাকা সঞ্চয় করতে পারে না। অল্প আয়ের লোকেরা তো তাদের দৈনন্দিন চাহিদাই পূরণ করতে পারে না। দিন আনে দিন খায় এই অবস্থায় টাকা জমাবে কিভাবে? মনে বাসনা থাকলে কি হবে বাস্তবতায় তা সম্ভব হয়না। যাই হোক, ”টাকা জমানোর কৌশল” শিরোনামের আজকের এই পোষ্টটি মূলত নিম্ন আয়ের লোকদের জন্য। এই পোষ্টটিতে টাকা জমানোর যে কৌশলগুলো বর্ণনা করা হয়েছে সেগুলো অনুসরণ করলে নিম্ন আয়ের লোকেরা টাকা জমানোর কৌশল সম্পর্কে জানতে পারবেন।

অনেকের মনে প্রশ্ন থাকে- আমরা কি কখনোই অর্থ-সম্পদের মালিক হতে পারব না? আমাদের কি ব্যাংক ব্যালেন্স কখনোই হবে না? আমরা কি সারা জীবন অসহায় বা নিঃস্বই থেকে যাবো? আমরা কি কখনোই আরাম আয়েশ করতে পারব না?

এ প্রশ্নগুলোর উত্তর হলো- হ্যাঁ আপনিও পারবেন অর্থ-সম্পদের মালিক হতে। তার জন্য সহজ কিছু কৌশল অবলম্বন করতে হবে।

আপনি কি আসলেই চান, আপনার ব্যাংক ব্যালেন্স থাকুক? যদি সত্যিই চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্যই।

টাকা জমাতে না পারার সংক্ষিপ্ত কিছু কারণ হলো-

ক) টাকা জমানোর জন্য যতটুকু প্রচেষ্টা থাকা প্রয়োজন, তা আমাদের মাঝে খুঁজে পাওয়া যায় না।
খ) আয় স্বল্পতার কারণে টাকা জমানো সম্ভব হয়না।
গ) বে-হিসাবী খরচ করা।
ঘ) অপচয় বা অপ্রয়োজনীয় খরচ করা
ঙ) আয়ের উৎস বৃদ্ধি না করা
চ) লোক দেখানো খরচ করা।
ছ) অলসতা।
জ) ঋণ করা।
ঝ) আড্ডাবাজি করা।
ঞ) ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য সেবন করা।
ট) জুয়া খেলা।
ঠ) ঘরের খাবার না খেয়ে বাইরে খাওয়া।
ড) সঞ্চয়ের টাকা আলাদা করে না রাখা।
ঢ) বিলাসিতা করা।

টাকা জমানোর উপায় | টাকা জমানোর কৌশল-

বর্তমান সমাজের প্রেক্ষাপট হলো- অর্থ আছে বলেই আপনি ক্ষমতাশালী, মর্যাদাবান, আপনি দানবীর, আপনি আলহাজ্ব, মানুষ আপনাকে সম্মান দেয়, ভয় করে। আমাদের সমাজে যারা অনেক অর্থ-সম্পদের মালিক তারা অনেক সময় অর্থের প্রভাবে ক্ষমতার অপব্যবহার করে, নানা ধরণের অপরাধমূলক কর্মকান্ডের সাথে জড়িত থাকে। আবার অনেক সম্পদশালী আছেন যারা সমাজে গঠনমূলক কর্মকান্ডে তাদের সম্পদকে ব্যয় করে থাকেন। প্রতিটি জিনিষেরই ভালো এবং মন্দ দুইটি দিক থাকে।

যাদের টাকা-পয়সা নেই অর্থাৎ যারা নিম্ন আয়ের লোক তারা অর্থ-সম্পদের মালিক হতে চাইলে প্রথমেই যে কাজটি করতে হবে তাহলো- টাকা জমানোর অভ্যাস গড়ে তুলতে হবে। প্রতি মাসে আপনার ইনকাম যাই হোক না কেন, সেখানে থেকেই প্রতি মাসে কিছু কিছু করে টাকা জমাতে হবে। এখন প্রশ্ন আসতে পারে- যা ইনকাম করি তা দিয়ে তো চলতেই পারি না, এখান থেকে আবার টাকা জমাবো কিভাবে?

এ প্রশ্নের উত্তর হলো- হ্যাঁ আপনাকে এর মধ্য থেকেই টাকা জমানোর অভ্যাস করতে হবে।

চাকুরীজীবির টাকা জমানোর উপায় | টাকা জমানোর কৌশল-

চেষ্টা করলে এমন কোন কাজ নেই যা মানুষ করতে পারে না। মানুষ মাঝে মাঝে অনেক অসম্ভব কাজও সম্পন্ন করতে সক্ষম হয়। আর এটা তো টাকা জমানো। একটু চেষ্টা করলেই টাকা জমানো সম্ভব। টাকা জমানোর বিভিন্ন কৌশল বা উপায় রয়েছে।

আসুন আমরা জেনে নেই টাকা জমানোর উপায় গুলো কি কি?

টাকা জমানোর প্রবল ইচ্ছা বা সংকল্প করা-

টাকা জমানোর অনেক উপায় রয়েছে। সর্বপ্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হলো নিজের মধ্যে টাকা সঞ্চয় করার প্রবল ইচ্ছা শক্তি গড়ে তুলতে হবে। প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে যেভাবেই হোক প্রতিদিন, প্রতি সপ্তাহে অথবা প্রতি মাসে নিজের ইনকাম থেকে কিছু টাকা সঞ্চয় করবোই ইনশা-আল্লহ্। আপনাকে পূর্বেই নির্ধারণ করে নিতে হবে যে, আপনি দৈনিক নাকি মাসিক সঞ্চয় করবেন। মাসিক হোক অথবা দৈনিক হোক একটি সংখ্যা নির্ধারণ করে নিবেন।

যদি সম্ভব হয় বেশি রাখবেন কিন্তু নির্ধারিত সংখ্যার কম রাখবেন না। প্রয়োজনীয় খরচ করার পূর্বেই সঞ্চয়ের টাকা রেখে দিন।

আয়ের উৎস বৃদ্ধি করা | টাকা জমানোর কৌশল –

টাকা সঞ্চয় করার আরও একটি কার্যকরী উপায় হলো আয়ের উৎস বৃদ্ধি করা। আপনি চাকরি বা ব্যবসা যাই করুন না কেন একটি ক্ষেত্র থেকে প্রাপ্ত টাকা থেকে সঞ্চয় করা খুবই কঠিন হয়ে পড়ে। আসলে একটি উৎস থেকে ইনকাম করে বেশী দূর আগানো সম্ভব হয়না। এজন্য একাধিক আয়ের উৎস তৈরী করতে হবে।

আপনার যদি ইনকামের দুইটি উৎস তাহলে একটি দিয়ে প্রয়োজনীয় খরচ করবেন এবং অন্যটি সঞ্চয় করে রাখবেন।

এভাবে ইনকামের উৎস বাড়াতে থাকবেন, আস্তে আস্তে সঞ্চয় বৃদ্ধি পাবে।

জমাকৃত অর্থ বিনিয়োগ করা | টাকা জমানোর কৌশল

আপনি যদি সম্পদশালী অথবা কোটিপতি হতে চান, তাহলে এভাবে অল্প অল্প করে টাকা জমিয়ে লক্ষ্যে পৌঁছানো কখনোই সম্ভব নয়। এ পদ্ধতিগুলো অবলম্বন করলে হয়তো অল্প কিছু টাকা জমানো সম্ভব হবে। যা আপনার লক্ষ্য থেকে অনেক দূরে।

এভাবে টাকা জমিয়ে কোটিপতি হতে চাইলে কত সময় লাগবে তার একটি চিত্র নিম্নরূপ-

ধরুন, আপনি বিভিন্ন উৎস থেকে অল্প অল্প করে এক জায়গায় করে প্রতি মাসে ৫,০০০ টাকা করে সঞ্চয় করবেন। তাহলে কোটি টাকা জমানোর জন্য কত সময় লাগবে?

প্রতি মাসে- ৫,০০০ টাকা

প্রতি বছরে- ৫,০০০ X ১২ = ৬০,০০০ টাকা

তাহলে ১,০০,০০,০০০ টাকা জমাতে- ১,০০,০০,০০০ ÷ ৬০,০০০ = ১৬৬.৬৬ বছর।

অর্থাৎ প্রতি মাসে পাঁচ হাজার টাকা করে সঞ্চয় করলে কোটিপতি হতে সময় লাগবে প্রায় ১৬৭ বছর।

যা একজন মানুষের পক্ষে কোনভাবেই করা সম্ভব নয়। তাহলে কি স্বল্প আয়ের লোকজন সম্পদশালী হতে পারবে না বা তাদের কোটিপতি হওয়ার স্বপ্ন কি কখনো পূরণ হবে না? অবশ্যই পূরণ হওয়া সম্ভব।

টাকা জমিয়ে কোটিপতি হতে চাইলে শুধু টাকা জমালেই হবে না, জমাকৃত অর্থ মাঝে মাঝে বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করতে হবে।

বিনিয়োগ করার পূর্বে অবশ্যই কিছু বিষয় খেয়াল রাখতে হবে। যেমন-

ক) বিনিয়োগ করার পূর্বে দেখে-শুনে বিনিয়োগ করা উচিৎ।
খ) লোকসান বা ক্ষতি হয় এমন কোন ব্যবসা বা প্রকল্পে বিনিয়োগ করা যাবে না।
গ) জমাকৃত অর্থ একেবারে বিনিয়োগ করা যাবে না। যাতে করে বিনিয়োগকৃত প্রকল্প বা ব্যবসায় লোকসান হলেও তা যেন একেবারে শেষ না হয়ে যায়।
ঘ) অল্প অল্প করে বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করা উচিৎ। কেননা একটা প্রকল্প যদি লোকসানও হয়ে যায় অন্যটি দিয়ে যেন তা পুষিয়ে যায়।

ব্যবসাকে বড় বা কোটিপতি হওয়ার স্বপ্ন বাস্তবায়ন করতে হলে বিনিয়োগের ধারা অব্যাহত রাখতে হবে। এছাড়া বিনিয়োগকৃত প্রকল্প বা ব্যবসা থেকে প্রতি মাসে যা ইনকাম হবে তা সঞ্চয় করুন।

একটা সময় দেখা যাবে আপনি আপনার লক্ষ্যে পৌঁছে গেছেন।

প্রতিদিনের খরচগুলো লিপিবদ্ধ করে রাখুন-

প্রতিদিন কোন খাতে কত টাকা খরচ হয়েছে তা লিপিবদ্ধ করে রাখুন। মাস শেষে হিসাব করে দেখুন কত টাকা খরচ হয়েছে? এতে সারা মাসের হিসাব আপনার সামনে থাকবে। এ পদ্ধতিতে খরচ করলে আপনি অপ্রয়োজনীয় খরচ সম্পর্কে সচেতন হতে পারবেন।

আস্তে আস্তে দেখবেন অপ্রয়োজনীয় খরচ বন্ধ হয়ে গেছে এবং আপনার সঞ্চয় বৃদ্ধি পাচ্ছে।

প্রতি মাসে খরচের একটি খসড়া তৈরী করুন | টাকা গোছানোর উপায়-

সারা মাসে কোন খাতে কত টাকা খরচ করবেন, তার সম্ভাব্য একটি তালিকা তৈরী করুন। তবে চেষ্টা করবেন খসড়া তালিকায় যেন অপ্রয়োজনীয় খরচের কোন উৎস না থাকে।

খসড়া তালিকা আপনাকে টাকা সঞ্চয় করতে কার্যকরী ভূমিকা পালন করবে।

ঋণ করা থেকে বিরত থাকুন | টাকা জমানোর সহজ উপায় –

টাকা সঞ্চয় করতে হলে অবশ্যই আপনাকে ঋণ থেকে বেঁচে থাকার চেষ্টা করতে হবে। ঋণ আপনার টাকা সঞ্চয়ের পথে বড় বাঁধা হয়ে দাঁড়াবে। কেননা, আপনি ঋণ পরিশোধ করবেন নাকি টাকা সঞ্চয় করবেন। এছাড়া লোন নিলে তো সুদও দিতে হবে। আস্তে আস্তে ঋণের পরিমান বাড়তে থাকবে। আরও একটি কথা- আমরা কখনও কখনও নিজের বা পরিবারের কোন ইচ্ছা বা শখ পূরণের জন্য লোন করে থাকি। এ কাজটি কখনোই করা যাবে না। কেননা অন্যর টাকা দিয়ে শখ পূরণ করা একেবারেই বোকামী।

আড্ডা বর্জন করার চেষ্টা করুন | টাকা জমানোর কৌশল-

আমরা অধিকাংশই আড্ডা দিতে পছন্দ করি। বন্ধুদের সাথে আড্ডা দিতে গেলে পকেটের বারোটা বেজে যায়। অপ্রয়োজনীয় অনেক টাকা খরচ হয়ে যায়। অপ্রয়োজনীয় এই খরচের টাকা আপনি সঞ্চয় করতে পারতেন। যা কিনা অন্য সময় প্রয়োজনীয় কাজে খরচ করতে পারতেন।

এজন্য আড্ডা দেওয়া একেবারে কমিয়ে ফেলুন। তবে আড্ডা পরিহার করতে পারলে সবচেয়ে ভালো হয়।

মাসিক বাজার একেবারে করুন | টাকা গোছানোর উপায়-

প্রতিদিনের কাঁচা বাজার ছাড়া সারা মাসের বাজার একসাথে করুন। সকল বাজার একসাথে কিনলে আপনার বেশ কিছু টাকা সেভ হবে যা আপনি সঞ্চয় করে রাখুন। খুচরা বাজারের তুলনামূলক দাম বেশি। কি কি কিনতে হবে তার একটি তালিকা তৈরী করে নিয়ে যান। তালিকা দেখে দেখে বাজার করুন। প্রয়োজনের বাইরে কিছু কিনবেন না।

আরও একটি কথা কখনই বাকিতে বাজার করবেন না। কেননা, বাকিতে পণ্য কিনলে দোকানদাররা প্রতিটি পণ্যের দাম বেশী বেশী ধরে থাকেন। এছাড়া আপনি পণ্য কেনার সময় দামাদামী করতে পারবেন না।

নগদ টাকায় বাজার করলে দামাদামী করে মূল্য যাচাই করে কেনা যায়।

যাতায়াতের খরচ কমান | টাকা গোছানোর উপায়-

প্রতিদিন অফিস সহ বিভিন্ন জায়গায় যাতায়াতের জন্য আমাদেরকে খরচ করতে হয়।

মাস শেষে হিসাব করলে দেখা যায় আমাদের ইনকামের গুরুত্বপূর্ণ একটি অংশ যাতায়াত খরচ বাবদ খরচ হয়ে যায়।

আমরা চাইলে প্রতি মাসে এখান থেকেও খরচ বাঁচিয়ে কিছু টাকা সঞ্চয় করতে পারি। যাতায়াতের খরচ কমানোর উপায় হলো রিক্সা, হোন্ডা ইত্যাদি ব্যবহার না করে পাবলিক বাস ব্যবহার করা। রিক্সা বা হোন্ডার তুলনায় বাসের ভাড়া অনেক কম।

প্রতি মাসে এ খাত থেকেও টাকা জমানো সম্ভব।

স্বাস্থ্যের প্রতি যত্নবান হন | টাকা জমানোর সহজ উপায়

আমাদের প্রত্যেকেরেই নিজের স্বাস্থ্যের প্রতি যত্নবান হওয়া উচিত। কেননা স্বাস্থ্যই সকল সুখের মূল। স্বাস্থ্য ভালো থাকলে সবকিছুই ভালো লাগে, কিন্তু অসুস্থ্য হলে কোন কিছুই ভালো লাগে না।

এছাড়া অসুস্থ্য হলে চিকিৎসকের কাছে যেতে হবে, চিকিৎসা নিতে হবে। যার জন্য টাকার প্রয়োজন।

স্বাস্থ্যের প্রতি সচেতন হলে চিকিৎসার খরচ বেঁচে যাবে। যে টাকা সঞ্চয় হিসেবে আপনার কাছে জমা থাকবে।

লোক দেখানো খরচ পরিহার করুন | টাকা জমানোর কৌশল

অনেক সময় আমরা ফুটানি করে থাকি। অন্যের সাথে পাল্লা দিয়ে আমরা অনেক অপ্রয়োজনীয় খরচ করে ফেলি। এতে কার কি কি হয়? আপনারই ক্ষতি হয়। অমুক এটা কিনেছে আমিও কিনবো, সে ব্যবহার করছে আমিও করবো। ঐ মূহুর্তে যেগুলোর কোন প্রয়োজন ছিল না আপনার। শুধুমাত্র অন্যকে দেখানোর জন্য আপনি টাকা খরচ করেছেন।

এটা নিজের আর্থিক ক্ষতি ছাড়া আর কিছু নয়। নিছক এটা বোকামী কর্মকান্ড। এগুলো না করে আপনি টাকাগুলো সঞ্চয় করুন।

বাইরের খাবার খাওয়া পরিহার করুন | টাকা জমানোর সহজ উপায়-

আমরা অনেকেই সকালের নাস্তা বা দুপুরের খাবার, আবার কখনও কখনও রাতের খাবার ক্যাটারিং সার্ভিস থেকে অথবা হোটেল থেকে কিনে খাই।

ক্যাটারিং সার্ভিস অথবা হোটেল থেকে খাবার খেলে দুইটি জটিল সমস্যা দেখা দেয়। যেমন-

ক) পকেটের বারোটা বাজে। অর্থাৎ এক বেলা হোটেলের খাবার খেতে সাধারণত ১০০-১৫০ টাকা খরচ হয়। এখন তিন বেলার খাবারের হিসাব করে দেখুন কত টাকা খরচ হয়।

খ) শরীরের বারোটা বাজে। হোটেলের খাবার স্বাস্থ্য সম্মত বা মান সম্মত নয়। হোটেলের খাবারে প্রচুর মসলা, ঝাল এবং তেল ব্যবহার করা হয়। এছাড়া বেশীরভাগ হোটেলে পোড়া তেল অর্থাৎ আগের দিনের বেঁচে যাওয়া তেল দিয়ে রান্না করা হয়। যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

প্রতিদিন কর্মস্থলে আসার সময় বাসা থেকে খাবার নিয়ে আসুন। প্রতিনিয়ত বাসার খাবার খাওয়ার চেষ্টা করুন।

কেননা, বাসায় স্বাস্থ্য সম্মতভাবে খাবার তৈরী করা হয়। বাসার খাবারে সাধারণত ঝাল ও মসলা কম থাকে এবং ফ্রেশ তেল ব্যবহার করা হয়। তাছাড়া খরচও অনেক কম লাগে। আপনি এ খাত থেকেও মাসে বেশ কিছু টাকা সঞ্চয় করতে পারেন।

বিদ্যুৎ, গ্যাস ও পানি ব্যবহারে সাশ্রয়ী হতে হবে-

বিদ্যুৎ, গ্যাস ও পানি এই তিনটি বস্তু ব্যবহারের সময় আমরা অনেক অপচয় করে থাকি। এ অপচয়গুলো অবশ্যই বন্ধ বা রোধ করতে হবে। বিদ্যুৎ, গ্যাস ও পানি দেশের মূল্যবান সম্পদ। এগুলো সঠিকভাবে ব্যবহার না করার কারণে আমরা ভীষণ ক্ষতিগ্রস্থ হচ্ছি। যেমন-

ক) আল্লহর অসন্তুষ্টি অর্জন। আল্লহ্ অপচয়কারীকে পছন্দ করেন না। কেননা, অপচয়কারী শয়তানের ভাই।
খ) আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছি।
গ) দেশের মূল্যবান সম্পদ নষ্ট বা শেষ হয়ে যাচ্ছে।

এই তিনটি বস্তুর অপচয় বন্ধ করার ফলে যে টাকা বেঁচে যাবে তা সঞ্চয় করে রাখুন।

সাশ্রয়ী হন, অপচয় রোধ করুন | টাকা জমানোর কৌশল

আমরা বিভিন্ন সময় বিভিন্নভাবে অপচয় বা অপ্রয়োজনীয় খরচ করে থাকি। যা একসাথে করলে অনেক টাকায় দাঁড়াবে। এগুলো আমরা একদমই খেয়াল করি না।

অপচয় বা অপ্রয়োজনীয় খরচের খাতগুলো নিম্নরূপ-

ক) আড্ডাবাজি করে টাকা খরচ করা।
খ) মোবাইলে ঘন্টার পর ঘন্টা প্রেমিক/প্রেমিকার সাথে কথা বলা। এছাড়া মোবাইলে এমবি কিনে ফেসবুক, ইউটিউব, ম্যাসেঞ্জার ব্যবহার করা।
গ) বিদ্যুৎ, গ্যাস ও পানির অপচয় করা।
ঘ) যাতায়াতের সময় পাবলিক বাস ব্যবহার না করে রিক্সা বা হোন্ডা ইত্যাদি ব্যবহার করা।
ঙ) লোক দেখানো বা মানুষের সাথে প্রতিযোগিতা করে খরচ করা।
চ) ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য সেবন করা।
ছ) ঋণ গ্রহণের মাধ্যমে সুদ প্রদান করা।
জ) ঘরের খাবার না খেয়ে বাইরের বা হোটেলের খাবার খাওয়া।

ছাত্রদের টাকা জমানোর উপায় | টাকা জমানোর কৌশল-

শিক্ষার্থীরা চাইলে তারাও টাকা জমাতে পারে। বিভিন্ন সোর্স থেকে প্রাপ্ত টাকা থেকে কিছু কিছু করে সঞ্চয় করতে পারে। তবে শিক্ষার্থীরা স্তর ভেদে সঞ্চয় করতে পারবেন।

স্কুলের শিক্ষার্থী যেভাবে টাকা জমাবে-

সাধারণত স্কুলের শিক্ষার্থীদের আয় করার তেমন কোন সুযোগ থাকে না। কেননা তারা পরিণত বয়সে উপনীত হয় না। তাছাড়া ইনকাম করার তেমন কোন রিসোর্সও থাকে না।

তবে স্কুল ছাত্রেরও টাকা জমানোর কিছু ক্ষেত্র রয়েছে। যেমন-

ক) প্রতিদিন টিফিন বাবদ প্রাপ্ত টাকা থেকে অর্ধেক টাকা খরচ করে বাকী অর্ধেক টাকা জমাতে পারে।
খ) বিভিন্ন উৎসবে প্রাপ্ত বখশিশগুলো থেকে টাকা জমানো।
গ) আত্মীয়-স্বজনরা বিভিন্ন সময় টিপস দিয়ে থাকে সেখান থেকে টাকা জমানো যায়।

কলেজের শিক্ষার্থীর টাকা জমানোর কৌশল-

স্কুল শিক্ষার্থীর তুলনায় কলেজের শিক্ষার্থীর টাকা জমানোর রিসোর্স বেশী। তারা চাইলে বিভিন্ন উপায়ে টাকা জমাতে পারে। যেমন-

ক) বাবা-মা পকেট খরচ বা টিফিনের জন্য যে টাকা দেয়, তা থেকে টাকা জমানো।
খ) টিউশানি করে উপার্জিত টাকা থেকে জমানো।
গ) অনলাইন থেকে ইনকাম করে টাকা জমানো।
ঘ) মোবাইলে প্রতি মাসে যে পরিমান টাকা অপচয় করা হয়, সেখান থেকেও টাকা বাঁচিয়ে জমানো।
ঙ) হাতের কাজ শিখে জিনিষ বানিয়ে তা বিক্রি করে টাকা জমানো।
চ) অনেক সময় বন্ধু-বান্ধবদের সঙ্গে আড্ডা দিয়ে অনেক টাকা খরচ হয়ে যায়। আড্ডা দিয়ে টাকা খরচ না করে সঞ্চয় করা।
ছ) প্রেমিক-প্রেমিকার পিছনে টাকা খরচ না করে টাকা জমানো সম্ভব।
জ) ধুমপান বা নেশা জাতীয় জিনিষ না খেয়ে সে টাকা জমানো।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টাকা সঞ্চয় করার উপায়-

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ইনকাম করার এবং টাকা জমানোর অনেক সুযোগ রয়েছে। কেননা এ সময় তারা লেখাপড়ার পাশাপাশি অন্যান্য কাজের চাপ নিতে পারে। বিভিন্ন উপায়ে তারা ইনকাম করে টাকা জমাতে পারেন। যেমন-

ক) প্রাইভেট পড়িয়ে টাকা ইনকাম করে জমাতে পারেন।
খ) অনলাইনে বিভিন্ন ধরণের কাজ করে টাকা ইনকাম করতে পারেন। যেমন- এফিলিয়েট মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, এ্যানিমেশন, ভিডিও এডিটিং, ওয়েব ডিজাইন, আর্টিকেল রাইটিং ইত্যাদি।
গ) সমস্ত অপচয় রোধ করে সেই টাকা জমিয়ে রাখা। যেমন- মোবাইলে অপচয়, প্রেমের কারণে অপচয়, ধুমপান বা নেশা করার টাকা, বন্ধুদের সাথে আড্ডাবাজির টাকা ইত্যাদি।
ঘ) টেকনিক্যাল বিভিন্ন কাজের মাধ্যমে আয় করা অর্থ জমানো। যেমন- ইলেকট্রিশিয়ান, মোটর মেকানিক ইত্যাদি।
ঙ) বিভিন্ন কোম্পানীতে পার্ট টাইম চাকরি করে টাকা জমানো।
চ) গ্রামে বিভিন্ন খামার থেকে আয় করে টাকা জমানো। যেমন- মাছের খামার, গরুর খামার, ছাগল ও মুরগীর খামার ইত্যাদি।
ছ) বিভিন্ন ধরণের সবজি চাষ করে বা বিভিন্ন ফলের বাগান করে উপার্জিত টাকা জমানো।

বিঃ দ্রঃ শিক্ষার্থী বন্ধুদের জন্য একটি গুরুত্বপূর্ণ পরামর্শ হলো- টাকা জমানো এবং টাকা ইনকামের নেশায় পড়ে যেন পড়াশুনার কোন ক্ষতি না হয়। পড়াশোনা করার নিয়ম

কেননা, জীবনে সম্পদ গড়ার অনেক সময় পাওয়া যাবে, কিন্তু পড়ালেখার সময় একবার চলে গেলে আর তা ফিরে পাওয়া যাবে না।

তোমরা শুধুমাত্র এতটুকু করতে পারো তাহলো- অপচয় এবং অপ্রয়োজনীয় খরচের খাতগুলো বন্ধ করে সেগুলো সঞ্চয় করা।

শেষকথা- টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন। এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন। এখানে টাকা ইনকাম করার কিছু দিক নির্দেশনাও দেওয়া হয়েছে। এখানে একটি পরামর্শ দেওয়া আবশ্যক মনে করছি তাহলো- টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়। স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা করুন।

482 thoughts on “টাকা জমানোর উপায়”

  1. সত্যি টাকা ছাড়া জীবন অর্থহীন। অপচয় খরচ রোধ করে আমরা কিভাবে বিভিন্ন পর্যায়ে থেকে টাকা জমাতে পারি সে কৌশল সম্পর্কে এই কনটেন্টিতে আলোচনা করা হয়েছে।

    Reply
  2. টাকা আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ উপাদান৷ জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের উচিত টাকা জমানো যাতে ভবিষ্যতে বিপদে না পরতে হয়।নিম্নোক্ত কন্টেন্টটিতে মুলত টাকা জমানোর বেশ কয়েকটি ভালো ভালো উপায় বর্ননা করেছে যেটি খুবই উপকারী।

    Reply
  3. বর্তমান প্রেক্ষাপটে সব কিছুর ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের সবারই কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদে আমাদের কাজে লাগবে।এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হয়েছে তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করা এবং টাকা ইনকাম এরও কিছু সহজ উপায় এখানে বলা হয়েছে। তাই কনটেন্টটি আমাদের সবার জন্য খুবই উপকারী।

    Reply
    • সত্যিই অসাধারণ আইডিয়া। বর্তমান সমাজে টাকাই সব। মূল্যায়নের ক্ষেত্রে যদিও সম্মান আগে কিন্তু সে সম্মানটুকু পেতে হলেও টাকার প্রয়োজন। আমি নিজেও এভাবে টাকা জমাতে চেষ্টা করব ইং শা আল্লহ।

      Reply
    • সত্যিই অসাধারণ আইডিয়া। বর্তমান সমাজে টাকাই সব। মূল্যায়নের ক্ষেত্রে যদিও সম্মান আগে কিন্তু সে সম্মানটুকু পেতে হলেও টাকার প্রয়োজন। আমি নিজেও এভাবে টাকা জমাতে চেষ্টা করব ইং শা আল্লহ। আল্লাহ পাক লেখকের জ্ঞানের বারাকাহ দান করুক আমিন।

      Reply
  4. ‘’সঞ্চয় করুন ভবিষ্যৎ গড়ুন’’। অপ্রয়োজনীয় খরচ পরিহার করে টাকা সঞ্চয় করলে মানুষ কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবে। বর্তমান সমাজে মর্যাদা, ক্ষমতা অর্জনের জন্য টাকা অপরিহার্য। আনুষাঙ্গিক কাজ ঠিক রেখে স্বাভাবিক উপায়ে টাকা জমানোর চেষ্টা করা আবশ্যক। কেননা টাকা সব কিছু নয় এ কথা বলার আগে নিজের কাছে অনেক টাকা থাকতে হয়। সুন্দর এই কনটেন্টি মানুষকে টাকা জমাতে উৎসাহী করবে।

    Reply
  5. টাকা ছাড়া জীবন মূল্যহীন।সেই টাকাই যদি আমরা অপচয় করে ফেলি তাহলে কি হবে?টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন।তাই আমাদের উচিত টাকা সঞ্চয় করা।উক্ত কন্টেন্টে ছাত্রছাত্রীসহ অন্যান্য সবার টাকা জমানোর কৌশল সম্পর্কে আলোচনা করা হয়েছে যা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।

    Reply
  6. টাকা জমানোর জন্য নিয়মিত কিছু পরিমাণ সঞ্চয় করা এবং অপচয় বা অপ্রয়োজনীয় খরচ এড়িয়ে চলা প্রয়োজন। সামাজিক মর্যাদা ও ক্ষমতা অর্জনের জন্য টাকার প্রয়োজনীয়তা অপরিহার্য। এই নিবন্ধে বর্ণিত কৌশলগুলো অনুসরণ করলে আপনি সহজেই সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে পারবেন।

    Reply
  7. টাকা সকল শক্তির উৎস।অনেকে বলে টাকা থাকলে চোখ বড় হয়ে যায়।আমার পরিচিত অনেকে বলে এত টাকা ইনকাম করি কিন্তু মাসশেষে টাকা থাকে না। টাকা জমানোর জন্য কিছু কৌশল অবলম্বন করতে হবে। যেমন :অধিক ব্যয় হ্রাসকল্পে মিতব্যয়ী হতে হবে।২) অপচয় কমাতে হবে।৩)ইন্টারনেটের ব্যবহার কমাতে হবে।৪)মাসের বাজার একসাথে করে ফেলতে হবে। ৫)বাসায় বানানো খাবার খেতে হবে। প্রভূতি
    ভবিষ্যৎতের কথা চিন্তা করেই আমাদেরকে সঞ্চয় করতে হয়। কেননা ভবিষ্যৎ সব সময় অনিশ্চিত। আজ অনেক টাকার মালিক হলে ও কালকে টাকা নাও থাকতে পারে।তাই টাকা জমানোর জন্য উল্লেখিত কন্টেন্টি অনুসরণ করতে পারেন।

    Reply
  8. টাকা বা অর্থ জমানোর ইচ্ছা সবারই থাকে। কিন্তু বেশিরভাগ মানুষই তা জমাতে পারে না। অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে আমারা টাকা সঞ্চয় করতে পারি। এখানে টাকা ইনকাম করার কিছু দিক নির্দেশনাও দেয়া হয়েছে। এখানে একটি গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হয়েছে তাহলো:- টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়। স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা করার কথা বলা হয়েছে, লেখকের এ সতর্কবাণী আমার খুব ভালো লেগেছে।

    Reply
  9. টাকা জমানোর জন্য নিয়মিত কিছু পরিমাণ সঞ্চয় করা এবং অপচয় বা অপ্রয়োজনীয় খরচ এড়িয়ে চলা প্রয়োজন। নিবন্ধে বর্ণিত কৌশলগুলো অনুসরণ করলে আপনি সহজেই সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে পারবেন।

    Reply
    • অনেক দিন যাবত এই বিষয় টা ভাবছিলাম,এইটা নিয়ে খুব সুন্দর একটা আলোচনা পরতে পারলাম এবং জানতে পারলাম। টাকা ছাড়া আসলেই কোনো কিছুর মূল্য নেই, আমাদের প্রত্যেকের উচিত অল্প কিছু হলেও সঞ্চয় করা।

      Reply
  10. যেকোনো সময় মানুষের জিবনে ঘটে যেতে পারে নানা দূর্ঘটনা। এই দূর্ঘটনার পরবর্তী সময়ে নানান কারনে প্রয়োজন হয় টাকার। তখন আমাদের কাছে জমাকৃত টাকা থাকলে কিছুটা উপকারে আসে। আর তাছাড়াও আমাদের কিছু কিছু শখ পুরনের জন্যও জমাকৃত টাকার প্রয়োজন হয়।এখন কথা হলো আমরা কিভাবে টাকা সঞ্চয় শুরু করবো। আমরা যদি টাকা জমানোর জন্য উপরক্ত উপায় মেনে চলি তাহলে আমরা টাকা সঞ্চয় করতে পারবো।
    মা শা আল্লাহ টাকা জমানো নিয়ে লেখা কনটেন্টটি আমাদের অনেক উপকারে আসবে।

    Reply
  11. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়।তাই অপ্রয়োজনীয় অপচয় রোধ করে সঞ্চয়ের প্রবণতা বৃদ্ধি করতে হবে। টাকা জমানোর অনেক উপায় রয়েছে। সর্বপ্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হলো নিজের মধ্যে টাকা সঞ্চয় করার প্রবল ইচ্ছা শক্তি গড়ে তুলতে হবে। প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে যেভাবেই হোক প্রতিদিন, প্রতি সপ্তাহে অথবা প্রতি মাসে নিজের ইনকাম থেকে কিছু টাকা সঞ্চয় করবোই ইনশা-আল্লহ্। এ-ই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অনুসরণ করতে পারলে আপনি সহজেই সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে পারবেন।ধন্যবাদ লেখককে।কন্টেন্টটি আমার জন্য অনেক উপকারী ছিল।

    Reply
  12. অপচয় খরচ রোধ করে আমরা কিভাবে বিভিন্ন পর্যায়ে থেকে টাকা জমাতে পারি সে কৌশল সম্পর্কে এই কনটেন্টিতে আলোচনা করা হয়েছে। ধন্যবাদ লেখককে সুন্দরভাবে আলোচনা করার জন্য।

    Reply
  13. বর্তমানে বেহিসাবী খরচে টাকা জমানোটা অনেক কষ্টকর হয়ে যায়। তাই কিভাবে টাকা জমানো সহজ হবে, সেই টপিক নিয়েই এই আর্টিকেলটি লেখা হয়েছে।

    Reply
  14. টাকা কম বেশি সবাই আয় করে। কিন্তু টাকা সবাই জমাতে পারে না। এই লেখা টি তে বিভিন্ন ভাবে টাকা জমানোর যে দিক গুলো তুলে ধরা হয়েছে। তা সত্যিই চমৎকার। এই নিয়ম গুলো দেখে টাকা জমালে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এর ছাত্র ছাত্রী সহ সব পেশার মানুষ খুব ভালো ভাবে টাকা জমাতে পারবে। ধন্যবাদ কন্টেন্ট লেখক কে।

    Reply
  15. টাকা ছাড়া সব কিছুই যেখানে মূল্যহীন সেখানে টাকা সঞ্চয় করার অভ্যাস গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ। অনাকাঙ্ক্ষিত বিপদ আপদ মোকাবেলায় সঞ্চিত অর্থই তখন কাজে দেয়। এছাড়া সুন্দর ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা আবশ্যক।কিন্তু নিম্ন আয়ের মানুষদের জন্য টাকা সঞ্চয় করা খুবই একটি কঠিন ব্যাপার। তবে টাকা জমানোর কৌশল” শিরোনামের এই কনটেন্টেটিতে খুব সুন্দর করে নিম্ন আয়ের মানুষ এবং ছাত্র-ছাত্রীদের জন্য সঞ্চয়ের কৌশল গুলো উল্লেখ করা হয়েছে।এছাড়া সঞ্চিত অর্থ গুলোর সঠিক ব্যবহারের মাধ্যমে কিভাবে এই অর্থ কে আরো বাড়ানো যায় সেই উপায় গুলো দেখানো হয়েছে। আশা করছি এই কনটেন্টটি পড়ে সকলেই উপকৃত হবে।

    Reply
  16. আমাদের জীবনে প্রতিনিয়ত এবং প্রতিটি পদক্ষেপে টাকার প্রয়োজন হয় এবং ভবিষ্যতে যেকোনো কাজে অথবা কোনো সমস্যা বা বিপদাপদ দেখা দিলে আমাদের টাকার প্রয়োজন হতে পারে।তাই আমাদের টাকা অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করা উচিত এবং যতটুকু টাকা আয় করছি ততটুকু টাকা ই সঞ্চয় করা উচিত।এই আর্টিকেলে টাকা জমানোর উপায় সম্পর্কে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন ইন শা আল্লাহ।

    Reply
  17. টাকা ছাড়া সবকিছুই যেন অর্থহীন।নিত্যপন্যের বাজার চড়া হওয়ার সংসার চালাতে বা সামলাতে হিমশিম খাচ্ছে মানুষ। বর্তমান পরিস্থিতিতে টাকা জমানো না শিখলে, প্রয়োজনে সময় টাকা পাওয়া কঠিন হয়ে পড়বে।তাই যেটুকু সম্ভব স্বাভাবিক উপায়ে সঞ্চয় করতে পারলে ভালো।

    Reply
  18. বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক।টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন।কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না। আমাদের অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করতে হবে,টাকা সঞ্চয় করতে হবে। তবে আমাদের এটাও মাথায় রেখে চলতে হবে যেন টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়। স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা করতে হবে।এই কন্টেন্টের মাধ্যমে আমি অপচয় পরিহার করে সঞ্চয় করার চেষ্টা করব। ধন্যবাদ লেখককে আমি অনেক উপকৃত হলাম।

    Reply
  19. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন।তাই আমাদের প্রয়োজন “সঞ্চয় করুন ভবিষ্যত গড়ুন” নীতি মেনে চলা।জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়।তাই অপ্রয়োজনীয় অপচয় রোধ করে সঞ্চয়ের প্রবণতা বৃদ্ধি করতে হবে।টাকা জমানোর অনেক উপায় রয়েছে।সর্বপ্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হলো নিজের মধ্যে টাকা সঞ্চয় করার প্রবল ইচ্ছা শক্তি গড়ে তুলতে হবে।প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে যেভাবেই হোক প্রতিদিন,প্রতি সপ্তাহে অথবা প্রতিমাসে নিজের ইনকাম থেকে কিছু টাকা সঞ্চয় করবই ইনশাল্লাহ। লেখক এই আর্টিকেলে টাকা সঞ্চয়ের অনেকগুলো কৌশল এবং উপায় সম্পর্কে বলেছেন যেগুলো অনুসরণ করতে পারলে আপনি সহজেই টাকা সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে পারবেন।আর্টিকেলটি আমার জন্য অনেক গুরুত্বপূর্ণ ছিল।ধন্যবাদ লেখকে।

    Reply
  20. টাকা জমানোর এত সুন্দর উপায় আমার আগে কখনোই জানা ছিলো না। এই আর্টিকেলটি পড়ে টাকা জমানোর বিষয়ে খুব ভালো এবং সুন্দর ভাবে জানতে পারলাম।টাকা ছাড়া সবকিছুই যেন অর্থহীন।নিত্যপন্যের বাজার চড়া হওয়ার সংসার চালাতে বা সামলাতে হিমশিম খাচ্ছে মানুষ। বর্তমান পরিস্থিতিতে টাকা জমানো না শিখলে, প্রয়োজনে সময় টাকা পাওয়া কঠিন হয়ে পড়বে।তাই যেটুকু সম্ভব স্বাভাবিক উপায়ে সঞ্চয় করতে পারলে ভালো।

    Reply
  21. টাকা জমানোর এত সুন্দর উপায় আমার আগে কখনোই জানা ছিলো না। এই আর্টিকেলটি পড়ে টাকা জমানোর বিষয়ে খুব ভালো এবং সুন্দর ভাবে জানতে পারলাম।টাকা ছাড়া সবকিছুই যেন অর্থহীন। মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের মানুষের জন্য টাকা সঞ্চয় করা অনেক কষ্টকর ব্যাপার। উপরের লেখা পদ্ধতি অবলম্বন করলে অব্যশই সবাই টাকা সঞ্চয় করতে পারবে

    Reply
  22. পৃথিবীতে বেঁচে থাকার জন্য প্রতিটি মানুষের টাকার প্রয়োজন। টাকা জমানোর অনেক কৌশল আছে এই কনন্টইন না পড়লে জানতেই পারতাম না।ধন্যবাদ লেখককে।

    Reply
    • পৃথিবীতে বেঁচে থাকার জন্য প্রতিটি মানুষের টাকার প্রয়োজন। টাকা জমানোর অনেক কৌশল আছে এটি না পড়লে জানতাম না, ধন্যবাদ।

      Reply
  23. অর্থ কড়ি জমাতে কে না চায়? কিন্তু এর সঠিক নিয়ম-কানুন অনেকেরই অজানা। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করা যায় যে, আমরা আমাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারব। এই আর্টিকেলে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হয়েছে তাহলো, অপচয় রোধ বা অপ্রয়োজনীয় খরচ-পাতি বন্ধ করা এবং টাকা সঞ্চয়ে সচেষ্ট হওয়া।

    Reply
    • টাকা জমানোর মূল বিষয় হলো সুশৃঙ্খল ও সুপরিকল্পিত অর্থ ব্যবস্থাপনা। এর জন্য কয়েকটি প্রধান বিষয় আছে যা লেখক এই কন্টেন্টটিতে অসাধারন ভাবে উপস্থাপন করেছেন।এই মূল বিষয়গুলো মাথায় রেখে পরিকল্পিতভাবে অর্থ সঞ্চয় করলে ভবিষ্যতের জন্য আর্থিক সুরক্ষা নিশ্চিত করা সম্ভব।

      Reply
  24. বর্তমান পৃথিবীতে টাকাই সবচেয়ে বড় সম্পদ। তাই টাকার সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে এবং অপচয় রোধ করে টাকা সঞ্চয় করার ব্যাপারে আগ্রহী হতে হবে। আর্টিকেলটিতে টাকা সঞ্চয় করার গুরুত্বপূর্ণ অনেক টিপস দেয়া হয়েছে যা মেনে চললে সবাই অনেক উপকৃত হবে।

    Reply
    • টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয় অবশ্যক।ভবিষ্যতের জন্য প্রয়োজন। অপচয় খরচ রোধ করে আমরা কিভাবে বিভিন্ন পর্যায়ে থেকে টাকা জমাতে পারি সে কৌশল সম্পর্কে এই কনটেন্টিতে আলোচনা করা হয়েছে।এই কনটেন্টের লেখক কে অনেক অনেক ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ একটি কথা আমাদের সাথে শেয়ার করার জন্য।

      Reply
  25. জীবনের প্রয়োজনে টাকা প্রয়োজন।টাকা ছাড়া সবকিছুই মূল্যহীন।আমরা সকলেই চাই আমাদের কিছু ব্যাংক ব্যালেন্স হোক যেন ভবিষ্যতে কোন কাজে লাগে বা সমস্যা দেখা দিলে তা সহজেই সমাধান করা যায়,কিছু কয়েকটি কারনে আমরা টাকা জমাতে পারিনা তার সংক্্ষিপ্ত বণনা দেয়া হয়েছে এই কন্টেন্ট টি তে।এই কন্টেন্ট টি পড়ে বুঝা যাবে কি কি কারনে আমরা টাকা জমাতে পারিনা এবং টাকা জমানোর কিছু উপায় যে কৌশল গুলি অবলম্বন করলে আমরা অল্প কিছুটা হলেও সঞ্চয় করা শিখবো,প্রতিদিন কতটুকু খরচ করা,তা মাস শেষে হিসাব রাখা,এর জমাকৃত সর্বমোট কত ব্যয় হয়েছে তা হিসাব রাখা,প্রতিদিনের খরচ লিপিবদ্ধ করা,মাসিক বাজার গুলো একসাথে করা,নানান খাতে খরচ গুলির হিসাবে লিপিবদ্ধ রাখা,সেটা একজন ছাত্র ছাত্রী /চাকুরীজীবী,গৃহিনী হোক,সুতরাং টাকা ছাড়া সব কিছুই মূল্যহীন তাই এই কন্টেন্ট টি টাকা জমানোর কিছু দিকনির্দেশনা। আপনারা অবশ্যই এই কন্টেন্ট টি পড়বেন।

    Reply
  26. সঞ্চয় করা ভবিষ্যতের জন্য প্রয়োজন। টাকা পয়সা অপচয় না করে সঞ্চয় করাটা বিপদের বন্ধু। এই কনটেকটিতে সুন্দর করে ফুটিয়ে তুলেছেন কিভাবে সঞ্চয় করলে টাকা অপচয় হবে না।

    Reply
  27. বর্তমান প্রেক্ষাপটে টাকা ছাড়া আমাদের জীবন অচল!তাই ভবিষ্যতের কথা ভেবে সল্প হলেও সঞ্চয় করা উচিৎ !আর সঞ্চয় কে জমিয়ে না রেখে কিভাবে বিনিয়োগ করে আমরা লাভবান হতে পারি তা এই পোস্ট এর মাধ্যমে লেখক খুব সহজে ই তুলে ধরেছে!

    Reply
  28. আসসালামু আলাইকুম। আল্লাহ তায়ালা সুরা আরাফের ৩১নং আয়াতে বলেন, “তোমরা আহার করো ও পান করো কিন্তু অপচয় করবে না। নিশ্চয় আল্লাহ তায়ালা অপচয়কারীকে পছন্দ করেন না”।এ আয়াতে স্পষ্ট ভাবে অপচয় করতে নিষেধ করেছেন। এজন্য টাকা জমাতে হলে সর্বপ্রথম অপচয় করা বন্ধ করতে হবে।এ কন্টেনটির মধ্যে লেখক খুব চমৎকার ভাবে এ কথাটি ফুটিয়ে তুলেছেন। এ আর্টিকেলটি পড়লে টাকা জমানোর অনেক কৌশল সম্পর্কে ও জানতে পারবেন। তাই সবারই এটা পড়া উচিত। আর্টিকেলটি আমার জন্য ও খুব গুরুত্বপূর্ণ ছিল। লেখককে অনেক ধন্যবাদ। আপনারা ও পড়ুন। উপকৃত হবেন ইনশাআল্লাহ।

    Reply
  29. টাকা ছাড়া মানুষের জীবন অসম্পূর্ণ। প্রতিটি কাজে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে টাকা প্রয়োজন। এই টাকা অর্জনের কৌশলগুলো সবার জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই কন্টেন্টটি সত্যিই অসাধারণ।

    Reply
  30. কথায় বলে সঞ্চয় করুন ভবিষ্যৎ গড়ুন।যদিও একমাত্র আল্লাহ ছাড়া ভবিষ্যতে কি আছে তা আমরা জানি না। তরপরও বিপদ- আপদের কথা ভেবে কিভাবে বিভিন্ন পন্থা অবলম্বন করে টাকা জমা করা যায় তা এই লিখায় সুন্দর করে তুলে ধরেছেন। ধন্যবাদ লেখককে।

    Reply
  31. আল্লহর অসন্তুষ্টি অর্জন। আল্লহ্ অপচয়কারীকে পছন্দ করেন না। কেননা, অপচয়কারী শয়তানের ভাই। আল্লাহর নেয়ামত এর সঠিক ব্যবহার করা উচিত। বর্তমান সময়ে পানি ও টাকা ছাড়া পাওয়া যায় না এর থেকে বুঝা যায় টাকা বর্তমান সময়ে কতটা গুরুত্বপূর্ণ। আমাদের শরিরে সব সময় শক্তি কাজ করার সামর্থ্য থাকবে না তাই অপচয় রোধ করে যতদুর সম্ভব অর্থ জমা করা অপচয় বা অপ্রয়োজনীয় খরচ কমানো। টাকা সঞ্চয় করতে হলে অবশ্যই ঋণ থেকে বেঁচে থাকার চেষ্টা করতে হবে। এখন কার সঞ্চয় করা অর্থ আমাদের ভবিষ্যতে ভালো কাজে লাগানো যেতে পারে। মাশাল্লাহ্ সুন্দর একটি কন্টেন্ট অনেক কিছু সম্পর্কে শিখতে পারলাম ধন্যবাদ লেখক কে এতো সুন্দর ভাবে একটি কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  32. “””টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন”””।এ কন্টিনিউতে লেখক কত সুন্দর করে সব শ্রেণীর লোকদের জন্য টাকার প্রয়োজনীয়তা এবং সেভিং করার উপায় গুলো তুলে ধরেছেন। তাই কনটেন্টি পড়ে এবং এর উপায় গুলো বাস্তব জীবনে প্রয়োগ করার অনুরোধ রইল। ইনশাআল্লাহ এই কনটেন্টি থেকে আমার মত আপনারাও ভালো ধারণা নিতে পারবেন।

    Reply
  33. আমি এই কনটেন্টের শেষ কথা থেকে শুরু করতে চাই “””টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন”””।এ কন্টিনিউতে লেখক কত সুন্দর করে সব শ্রেণীর লোকদের জন্য টাকার প্রয়োজনীয়তা এবং সেভিং করার উপায় গুলো তুলে ধরেছেন। তাই কনটেন্টি পড়ে এবং এর উপায় গুলো বাস্তব জীবনে প্রয়োগ করার অনুরোধ রইল। ইনশাআল্লাহ এই কনটেন্টি থেকে আমার মত আপনারাও ভালো ধারণা নিতে পারবেন।

    Reply
  34. টাকা ছাড়া পৃথিবীরটা বড় কঠিন |জীবন চলাকালীন সময়ে অনেক অপ্রত্যাশিত ব্যয় আসতে পারে। সঞ্চিত টাকা এইসব ব্যয় মোকাবেলা করতে সাহায্য করে।সঞ্চয় আপনাকে আর্থিকভাবে স্বাধীন করে। এটি আপনার আত্মবিশ্বাস বাড়ায় এবং আপনাকে আর্থিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আরও দৃঢ় করে।টাকা জমানো একটি সুশৃঙ্খল আর্থিক জীবনের অংশ। এটি আপনার ভবিষ্যতের নিরাপত্তা এবং মনের শান্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ |

    Reply
  35. বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। এই কন্টেন্টে টাকা অপচয় না করে একটু ধৈর্য্য ধরে কিভাবে টাকা জমানো যায় তার কিছু কৌশল তুলে ধরা হয়েছে। সব ধরনের বয়সের মানুষের জন্য পৃথকভাবে টাকা জমানোর কৌশল উল্লেখ আছে এখানে। এই বিষয়গুলো খেয়াল করে চললে সত্যিই আমাদের ভবিষ্যৎ অনেক সহজ হতে পারে।

    Reply
  36. টাকা আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ উপাদান, জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়, বর্তমান প্রেক্ষাপটে সবকিছুর ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক, টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন, বর্তমান সমাজে মর্যাদা, ক্ষমতা অর্জনের জন্য টাকা অপরিহার্য, সঞ্চয় করুন ভবিষ্যৎ করুন, এই স্লোগান টি খুবই খুবই জনপ্রিয় অপ্রয়োজনীয় খরচ পরিহার করে টাকা সঞ্চয় করলে সবাই একদিন কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছাতে পারবে, টাকা জমানোর জন্য নিয়মিত কিছু পরিমাণ সঞ্চয় করা এবং অপচয় বা অপ্রয়োজনীয় খরচ এড়িয়ে চলা উচিত,” টাকা সকল শক্তির উৎস” সর্বপ্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হল নিজের মধ্যে টাকা সঞ্চয় করার প্রবল ইচ্ছাশক্তি গড়ে তুলতে হবে, এখানে গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হয়েছে তা হল, টাকা সঞ্চয় বা ইনকামের পেছনে ছুটতে গিয়ে আনুষাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়, স্বাভাবিক উপায় টাকা ইনকাম বা সঞ্চয় করার কথা বলা হয়েছে| ধন্যবাদ লেখক কে টাকা জমানোর কৌশল গুলো বিস্তারিতভাবে তুলে ধরেছেন এর দ্বারা অনেকেই উপকৃত হবে|

    Reply
  37. আমাদের জীবনে সঞ্চয় একটি গুরুত্বপূর্ণ অধ্যায় । ব্যক্তিগত জীবনে কিছু করার উদ্দেশ্য বা বাস্তবায়ন করার জন্য সঞ্চয়ের ভূমিকা অধিক রয়েছে। সেই সঞ্চয়ের কিছু কৌশল। আর সেই সঞ্চয় দিয়ে সামনে বড় কিছু করার কিছু কৌশলকে তুলে ধরা হয়েছে এই পোস্টের মাধ্যমে। এই পোস্টটি আমাদের সঞ্চয়ের দিকে অগ্রসর হওয়ার জন্য বিরাট বড় অবদান রাখে। তাই সকলেরই এই পোস্টটি মনোযোগ সহকারে পড়া প্রয়োজন।

    Reply
  38. বর্তমান প্রেক্ষাপটে টাকার প্রয়োজনীয়তা অনস্বীকার্য। টাকা ছাড়া জীবন অচল। জীবন চলার পথে প্রতিটি ক্ষেত্রে আমার টাকার প্রয়োজনীয়তা অনুভব করি। মানুষের জীবনে হঠাৎ যে কোনো প্রকার দুর্ঘটনা ঘটতে পারে এবং টাকার প্রয়োজন হতে পারে। সেক্ষেত্রে আমাদের সকলেরই উচিত টাকা সঞ্চয় করে রাখা কিন্তু আমাদের অনেকেরই টাকা সঞ্চয়ের সঠিক কৌশল সম্পর্কে ধারণা নেই। আমাদের উচিত টাকার সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা, মাসিক খরচের হিসেব রাখা এবং আয় বুঝে ব্যয় করা, অপ্রয়োজনীয় বা লোক দেখানো খরচ পরিহার করা, নিজেদের মধ্যে টাকার সঞ্চয়ের দৃঢ় সংকল্প গড়ে তোলা।
    এই কনটেন্ট টি পড়ার মাধ্যমে আপনারা টাকা সঞ্চয়ের বিভিন্ন কৌশল সম্পর্কে সঠিক ধারণা অর্জন করতে পারবেন, ইনশাআল্লাহ।

    Reply
  39. মাশাআল্লাহ,,অসাধারণ একটি কনটেন্ট পড়লাম।
    আমাদের জীবন টাকা ছাড়া অর্থহীন।জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। বিভিন্ন কঠিন পরিস্থিতি মোকাবেলায় আমাদের সঞ্চিত টাকা কাজে আসে।কিন্তু আমরা টাকা সঞ্চয়ের সঠিক কৌশল সম্পর্কে জানিনা বিধায় আমরা ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে পারিনা।ফলে আমরা নানা রকম বিপদের সম্মুখীন হই।তাই আমাদের উচিত টাকার সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা।এই কনটেন্ট টি পড়ার মাধ্যমে আপনারা সকলেই টাকা সঞ্চয়ের বিভিন্ন কৌশল সম্পর্কে অবগত হতে পারবেন।
    লেখক কে অসংখ্য ধন্যবাদ,,এমন একটি দরকারি কনটেন্ট আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
    • বর্তমান পৃথিবীতে টাকাই সবচেয়ে বড় সম্পদ। তাই টাকার সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে এবং অপচয় রোধ করে টাকা সঞ্চয় করার ব্যাপারে আগ্রহী হতে হবে। বিপদে টাকা পরম বন্ধুর ভুমিকা পালন করে। তাই আমাদের সবার উচিত প্রতিমাসে আয়ের কিছু অংশ জমানো।এই কনটেন্টে টাকা জমানোর কৌশল আলোচনা করা হয়েছে ।ধন্যবাদ লেখক কে এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

      Reply
  40. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক।টাকা জমানোর ইচ্ছা আমাদের কার না থাকে কিন্তু বর্তমান পরিস্থিতি সামলিয়ে কয়জনও বা টাকা জমাতে পারি।এই কনটেন্টটিতে টাকা জমানোর জন্য অনেকগুলো কৌশল সুন্দরভাবে বর্ণনা করেছেন আমরা যদি এই কৌশল অবলম্বন করি তাহলে কিছু টাকা সঞ্চয় করতে পারবো।

    Reply
  41. মানুষের জীবনের প্রতিটি ধাপে ধাপে টাকার প্রয়োজন। শিশু থেকে সকল বয়সের শ্রেণী পেশার মানুষের টাকার গুরুত্ব অপরিসীম। টাকা ছাড়া সব কিছু মূল্যহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা ক্ষমতা সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। লেখক এই আর্টিকেলে অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে কিছু টাকা পয়সা জমিয়ে সঞ্চয় করার জন্য পরামর্শ দিয়েছেন। লেখক এই কন্টেন্টিতে টাকা জমানোর বেশ কয়েকটি বর্ণনা করেছেন সেটি সবারই উপকারী।

    Reply
  42. সত্যি বলতে এখন এর সময় টাকা ছাড়া কিছু কল্পনা করা অসম্ভব। টাকার বিকল্পে কিছু নেই। বলা চলে টাকা ছাড়া জীবন অসল প্রায়।
    তাই সুন্দর একটি জীবন উপভোগ করতে চাইলে টাকা সঞ্চয় করা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।আমাদের সকলের উচিত টাকা জমানোর অবভ্যাস তৈরি করা।

    আলহামদুলিল্লাহ এই কন্টেন্টটিতে খুবই সুন্দর করে টাকা জমানোর উপায় বুঝিয়ে দেয়া হয়েছে। আমাদের সকলের এই কন্টেন্টটি মনোযোগ সহকারে পড়া দরকার।

    Reply
  43. টাকা প্রত্যেকের কাছে প্রয়োজনীয়। টাকা কিভাবে জমাতে পারি তার কৌশলগুলো এখান থেকে জানতে পারলাম যেটা ভবিষ্যতে কাজে লাগবে।

    Reply
  44. টাকা ছাড়া আসলেই কোনো কিছুর মূল্য নেই।আমাদের প্রত্যেকের জন্য এটা খুবই মূল্যবান একটা জিনিস। এই বিষয় টা নিয়ে এত সুন্দর করে আলোচনা করলেন, আমাদের প্রত্যেকের উচিত অল্প কিছু হলেও সঞ্চয় করা।

    Reply
  45. সুন্দর ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা আবশ্যক। কিন্তু নিম্ন আয়ের মানুষদের জন্য টাকা সঞ্চয় করা খুবই একটি কঠিন ব্যাপার। তবে টাকা জমানোর কৌশল” শিরোনামের এই কনটেন্টেটিতে খুব সুন্দর করে নিম্ন আয়ের মানুষ এবং ছাত্র-ছাত্রীদের জন্য সঞ্চয়ের কৌশল গুলো উল্লেখ করা হয়েছে। আশা করছি এই কনটেন্টটি পড়ে সকলেই উপকৃত হবে।

    Reply
  46. জীবন চলার পথে প্রতিটি ক্ষেত্রে আমার টাকার প্রয়োজনীয়তা অনুভব করি। মানুষের জীবনে হঠাৎ যে কোনো প্রকার দুর্ঘটনা ঘটতে পারে এবং টাকার প্রয়োজন হতে পারে। সেক্ষেত্রে আমাদের সকলেরই উচিত টাকা সঞ্চয় করে রাখা কিন্তু আমাদের অনেকেরই টাকা সঞ্চয়ের সঠিক কৌশল সম্পর্কে ধারণা নেই।৷ জীবনে সঞ্চয় একটি গুরুত্বপূর্ণ অধ্যায় । ব্যক্তিগত জীবনে কিছু করার উদ্দেশ্য বা বাস্তবায়ন করার জন্য সঞ্চয়ের ভূমিকা অধিক রয়েছে।
    লেখক কে ধন্যবাদ এত সুন্দর করে উপস্থাপন করার জন্য।

    Reply
  47. জীবন চলার পথে প্রতিটি ক্ষেত্রে আমার টাকার প্রয়োজনীয়তা অনুভব করি। মানুষের জীবনে হঠাৎ যে কোনো প্রকার দুর্ঘটনা ঘটতে পারে এবং টাকার প্রয়োজন হতে পারেসেক্ষেত্রে আমাদের সকলেরই উচিত টাকা সঞ্চয় করে রাখা কিন্তু আমাদের অনেকেরই টাকা সঞ্চয়ের সঠিক কৌশল সম্পর্কে ধারণা নেই।জীবনে সঞ্চয় একটি গুরুত্বপূর্ণ অধ্যায় । ব্যক্তিগত জীবনে কিছু করার উদ্দেশ্য বা বাস্তবায়ন করার জন্য সঞ্চয়ের ভূমিকা অধিক রয়েছে। লেখক কে ধন্যবাদ এত সুন্দর করে উপস্থাপন করার জন্য।

    Reply
  48. টাকা হলো এমন একটি মূল্যবান জিনিস যা ছাড়া দুনিয়ায় কোনো কিছু পাওয়ার আশা করা যায় না। জীবনে চলার পথে খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা,চিকিৎসা ইত্যাদি মৌলিক চাহিদা পূরণ করতে টাকার চাহিদা দিন দিন এত বেশি পরিমাণে বৃদ্ধি পাচ্ছে যে দরিদ্র, মধ্যবিত্ত, উচ্চ মধ্যবিত্ত সকলেরই হিমসিম খেতে হচ্ছে। তাই নিম্ন আয়ের মানুষ, চাকরিজীবি, ছাত্র -ছাত্রী, গৃহিনীসহ সকলের উচিত টাকা জমানোর অভ্যাস গড়ে তোলা উচিত।
    -আয় স্বল্পতা, বে-হিসাবী খরচ করা, অপচয় বা অপ্রয়োজনীয় খরচ করা,আয়ের উৎস বৃদ্ধি না করা,লোক দেখানো খরচ করা, অলসতা, ঋণ করা,
    ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য সেবন করা, জুয়া খেলা,
    সঞ্চয়ের টাকা আলাদা করে না রাখা,বিলাসিতা করা ইত্যাদি নানাবিধ প্রতিবন্ধকতা দেখা যায়।
    তাই টাকা জমানোর কিছু কৌশল উক্ত কন্টেন্ট এ অনেক ভালোভাবে আলোচনা করা হয়েছে যাতে নূন্যতম আয়ের মধ্য থেকেই টাকা জমানোর অভ্যাস করা যায়।

    Reply
  49. অর্থ ছাড়া সব কিছুই মূল্যহীন। দৈনন্দিন জীবনে সকল বয়স(শিশু-বৃদ্ধ), শ্রেণী ও পেশার মানুষের জীবন ধারণের একটি অপরিহার্য উপাদান হল টাকা।বর্তমান প্রেক্ষাপটে টাকা ছাড়া যেকোন মৌলিক প্রয়োজন/চাহিদা মেটানো অসম্ভব। এমন কি বর্তমানে একজন ব্যক্তির সামাজিক মর্যাদাও এই টাকার উপর নির্ভরশীল। আর সেকারণে সমাজের নিম্ন আয়ের মানূষ থকে শুরু করে উঁচ্চ স্তরের মানুষ, সকল পেশাজীবী( ব্যবসায়ী-চাকুরীজীবী), ছাত্র-ছাত্রী, গৃহিণীসহ সকল মানুষের উচিৎ নিজ নিজ সামর্থ্যানুযায়ী সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা। কিন্তু সঠিকভাবে টাকা সঞ্চয়ের কৌশল আমাদের অনেকেরই জানা নেই।উক্ত আর্টিকেলটিতে অপচয় রোধ করে কি কি ধরণের কৌশল অবলম্বন করে আমরা আমদের ভবিষ্যৎ প্রয়োজন ও বিপদে-আপদে কাজে লাগানোর জন্য টাকা সঞ্চয় করতে পারি, সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এছাড়াও কন্টেন্টিতে সঞ্চয়ের পাশাপাশি কিভাবে দৈনন্দিন আয় বৃদ্ধি করা যায়, সে ব্যাপারেও আলোচনা করা হয়েছে। ধন্যবাদ লেখককে “টাকা সঞ্চয়” বিষয়টি এত সুন্দর ও সাবলীলভাবে উপস্থাপনের জন্য। আশা করছি এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে অনেকেই উপকৃত হবেন।

    Reply
  50. টাকা মানুষের জীবনে অত্যাধিক গুরুত্বপূর্ণ | তবে এর পাশাপাশি অন্যান্য বিষয়াবলী গুলো অনেক গুরুত্বপূর্ণ | তাই সবদিকে আমাদের লক্ষ্য রাখা উচিত | ভাল থাকতে হলে শুধু টাকা নয়, আনন্দ বিনোদন এবং সবার সাথে সুন্দর ভাবে ব্যবহার গুলো অনেক গুরুত্বপূর্ণ | টাকার পিছনে ছুটতে গিয়ে যেন এমন না হয় জীবন থেকে বাকি সবকিছু হারিয়ে যায় |

    Reply
  51. বর্তমান পরিস্থিতি বিবেচনা করলে টাকার প্রয়োজনীয়তা আরও বেশি বোঝা যায়। টাকা ছাড়া চলা এমন ভাবনা করাই কঠিন। মূলত, আর্টিকেলটিতে খুব সুন্দর করে টাকা সঞ্চয় করার উপায় এবং সাভাবিক জীবন যাপন ঠিক রেখে আয় বাড়ানোর উপায়ও বলা হয়েছে। এই আর্টিকেলটা পড়ে আমি অনেক কিছু শিখতে পেরেছি। এত সুন্দর আর্টিকেল উপস্থাপন করার জন্য লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  52. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। সকলেরই টাকার প্রয়োজন। তাই অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন টাকা সঞ্চয় করুন। এই সঞ্চয় আমাদের যেমন বিভিন্ন বিপদ থেকে রক্ষা করে, তেমনি আমাদের অর্থনৈতিক নিরাপত্তা ও জোরদার করে। কিভাবে টাকা জমানো যায় তা এই কনটেন্টটিতে সুন্দর ভাবে বর্ণনা করা হয়েছে।

    Reply
  53. অর্থ ছাড়া সব কিছু মূল্যহীন। বর্তমানে সব রকম কাজেই টাকা প্রয়োজন। এই কনটেন্টিতে কিভাবে অর্থ জমানো যায় এই বিষয়ে লেখা হয়েছে। এটি অনেক গুরুত্বপূর্ণ একটি কন্টেন্ট। ভবিষ্যতের জন্য এটি সকলকে পড়া উচিত। এই কনটেন্টির লেখক কে অনেক অনেক ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

    Reply
  54. জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। উচ্চ বিত্ত থেকে নিম্ন বিত্ত সবারই কম বেশি টাকার প্রয়োজন। বিশেষ করে যারা মধ্য বিত্ত তাদের অনেক ক্ষেত্রে টাকার অভাবে বিপদে পরতে হয়।তাই মধ্যবিত্তদের উচিত এক মাসের বাজার করা এবং মাসে মাসে অল্প অল্প করে কিছু টাকা জমানো।অপচয়, অপ্রয়োজনীয় খরচ বন্ধ করা এবং টাকা সঞ্চয় করা। দৈনন্দিন আয় বৃদ্ধি করা। এই কন্টেন্টটিতে কিভাবে টাকা জমানো যায়, দৈনন্দিন আয় বৃদ্ধি করা যায় ইত্যাদি সকল বিষয়ে খুব সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  55. টাকা সকল শক্তির উৎস।অনেকে বলে টাকা থাকলে চোখ বড় হয়ে যায়।আমার পরিচিত অনেকে বলে এত টাকা ইনকাম করি কিন্তু মাসশেষে টাকা থাকে না। টাকা জমানোর জন্য কিছু কৌশল অবলম্বন করতে হবে।এই কনটেন্টটির মাধ্যমে আমরা টাকা জমানোর কৌশল জানতে পারলাম। লেখক কে অনেক অনেক ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

    Reply
  56. ‘টাকা জমানোর উপায় ‘ এ কনটেন্টি খুব উপকারী একটি কনটেন্ট। লেখকটি খুব চপৎকার লিখেছেন!!

    Reply
  57. টাকা আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ ৷ বর্তমান প্রেক্ষাপটে সব কিছুর ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয় । তাই আমাদের সবারই কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদে আমাদের কাজে লাগবে। এছাড়াও সামাজিক মর্যাদা ও ক্ষমতা অর্জনের জন্য টাকার প্রয়োজনীয়তা অপরিহার্য। এই কনটেন্টটির মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হয়েছে তা হলো অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করা । কন্টেন্টটিতে টাকা জমানোর বেশ কয়েকটি ভালো ভালো উপায়ও বর্ননা করা হয়েছে যা আমাদের জীবনে খুবই উপকারী ।

    Reply
  58. আমাদের বিশ্বব্যবস্থা এরকম যে অর্থ ছাড়া কোনো দাম নেই। অর্থ ছাড়া আপনি সামাজিকভাবে কোনো মূল্য পাবেন না। এটাই সমাজের রুঢ় বাস্তবতা। আমরা অর্থ উপার্জন করি কিন্তু এটা সঞ্চয় করতে পারি না। এই আর্টিকেলটিতে সুন্দরভাবে অর্থ জমানোর কৌশল বর্ণনা করা হয়েছে। সাথে কিভাবে ইনকাম করা যায় তা নিয়েও আলোচনা করা হয়েছে।

    Reply
  59. বর্তমান পৃথিবীতে টাকা ছাড়া জীবন পরিচালনা করা সম্ভব না তাই সবচেয়ে বড় সম্পদ। তাই টাকার সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে এবং অপচয় রোধ করে টাকা সঞ্চয় করার ব্যাপারে আগ্রহী হতে হবে। আর্টিকেলটিতে টাকা সঞ্চয় করার গুরুত্বপূর্ণ অনেক টিপস দেয়া হয়েছে যা মেনে চললে সবাই অনেক উপকৃত হবে।এত সুন্দর করে কনটেন্টটি উপস্থাপন করার জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  60. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। জীবনের প্রতিটি ক্ষেত্রে আমাদের টাকার প্রয়োজন। আমরা কম-বেশি সকলেই চাই আমাদের কিছু জমানো টাকা থাকুক।কিন্তু আমরা সবাই টাকা জমানো উপায় জানিনা।তাই আমাদের প্রথমেই উচিৎ অপচয় না করা, অপ্রয়োজনীয় খরচ বন্ধ করা।এই কন্টেটিতে টাকা জমানোর কিছু দিক-নির্দেশনা দেয়া হয়েছে,ইনশাআল্লাহ সবাই উপকৃত হবেন।

    Reply
  61. টাকা প্রত্যেক মানুষের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আমাদের সকলের উচিত টাকার অপচয় না করে টাকা জমানো যাতে বিপদে খরচ করতে পারি। আর টাকা আমরা কিভাবে জমাতে পারি তার আনেকগুলো উপায় এই আর্টিকেলে সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে।

    Reply
  62. সকলেই জীবনে অনেক বড় হতে চাই। সকলেই শেষ জীবনের কথা চিন্তা করে কিছু অর্থ- সম্পদ করার চিন্তা করে। আপনি কি আসলেই চান, আপনার ব্যাংক ব্যালেন্স থাকুক? যদি সত্যিই চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্যই।

    Reply
  63. টাকা আমাদের জীবনের একটি মূল্য সম্পদ।‌টাকা ছাড়া জীবন অর্থহীন। জীবনের প্রতিটি ক্ষেত্রেই টাকার প্রয়োজন। তাই প্রত্যেক মানুষের কিছু টাকা জমানো উচিত। কিভাবে একজন অল্প আয়ের মানুষ টাকা জমাতে পারে‌ তা কনটেন্ট এ‌ লেখা আছে।

    Reply
  64. আমাদের জীবনের ভবিষ্যৎ গড়ার মালিক আল্লাহ। কিন্তু আমরা নিজেরা নিজেদের ভবিষ্যতের জন্য চেষ্টা না করলে আল্লাহ আমাদের সাহায্য করবেন না। ভবিষ্যৎ সুন্দর করতে টাকার প্রয়োজন।আর অল্প আয়ে টাকা জমানোর বিভিন্ন কৌশল অবলম্বন করলে আমরা সম্পদশালী হতে পারবো। সেজন্য প্রথমেই মিতব্যয়ী হতে হবে। প্রাত্যহিক জীবনের খরচে সংযমী হওয়া জরুরি। নিম্নোক্ত কন্টেন্টটি হতে টাকা জমানোর বিভিন্ন কৌশল সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যায়।

    Reply
  65. টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়।

    আমরা অনেকেই আছি টাকা জমাতে পারি না। কিছু পছন্দ হলে কোনো কিছু না ভেবেই খরচ করে ফেলি। আসলেই সুন্দর একটি কন্টেন্ট।

    Reply
  66. টাকা ছাড়া সবকিছুই করা যায় না । বয়স, শ্রেণী, পেশার সকল মানুষেরই টাকার প্রয়োজন। অল্প আয়ের লোকেরা টাকা সঞ্চয় করতে পারে না।টাকা ছাড়া পৃথিবীর সকল কিছুই অর্থহীন। সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের জন্য টাকার প্রয়োজন। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন। এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হয়েছে তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করা , টাকা সঞ্চয় করা।

    Reply
  67. টাকা আমাদের জীবনে খুব গুরুত্বপূর্ণ। যার অন্যতম কারণ টাকা আমাদের মানসিক স্থিরতা ও নিরাপত্তা উপহার দেয়। আমাদের হাতে যখন টাকা থাকে তখন আমরা নিজেদের মধ্যে এক ধরনের শক্তি অনুভব করি। তখন আমরা গৃহহীন হবো কি-না, না খেয়ে কষ্ট পাবো কি-না, অসুখ হলে প্রয়োজনীয় চিকিৎসা করতে পারবো কি-না এই ধরনের ভয় থেকে দূরে থাকি। আর তাই টাকা থাকলে এক ধরনের নিরাপদ অনুভূতি আমাদের ভেতরে কাজ করে।তাই আমাদের অবশ্যই টাকা জমানো উচিত।নিম্নোক্ত কন্টেন্টটি হতে টাকা জমানোর বিভিন্ন কৌশল সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যায়।

    Reply
    • টাকা ছাড়া সবকিছুই যেন অর্থহীন।নিত্যপন্যের বাজার চড়া হওয়ার সংসার চালাতে বা সামলাতে হিমশিম খাচ্ছে মানুষ। বর্তমান পরিস্থিতিতে টাকা জমানো না শিখলে, প্রয়োজনে সময় টাকা পাওয়া কঠিন হয়ে পড়বে।তাই যেটুকু সম্ভব স্বাভাবিক উপায়ে সঞ্চয় করতে পারলে ভালো।

      Reply
  68. আমাদের প্রায় ছোট বড় সকলেরই টাকার প্রয়োজন। আবার টাকা জমানো টাও প্রয়োজন। আমাদের মধ্যে অল্প আয়ের মানুষ কিভাবে টাকা জমাতে পারে, স্কুল-কলেজের মানুষ কিভাবে টাকা জমাতে পারে, ইত্যাদি কোন পেশার মানুষ কিভাবে টাকা জমাবে, এই কনটেন্টটিতে খুব সুন্দর করে ও বলা হয়েছে। কনটেন্টটি সকলের জন্য উপকৃত বলে মনে করছি।

    Reply
  69. এটি অত্যন্ত অনুপ্রেরণামূলক একটি আর্টিকেল। টাকা জমানোর গুরুত্ব, কৌশল এবং অপচয় থেকে বেঁচে থাকার কৌশল অত্যন্ত গুরুত্বের সঙ্গে উপস্থাপন করা হয়েছে।

    Reply
  70. টাকা ছাড়া সবই যেন মূল্যহীন।একজন শিশু থেকে বুড়ো সবারই টাকা প্রয়োজন।টাকা ছাড়া এই দুনিয়ায় কিছুরই পাওয়া যায়না।

    Reply
  71. টাকা ছাড়া জীবন মূল্যহীন। ধনী কিংবা গরিব, ছোট কিংবা বড় জীবনে চলার পথে প্রত্যেকের টাকা প্রয়োজন। তাই আমাদের সকলেরই আর বুঝে ব্যয় করা উচিত। এবং সে আয় হতে কিছু পরিমাণ টাকা সঞ্চয় করে রাখা উচিত। যাতে কোন বিপদ আপদ হলে আমরা সে বিপদ মুক্ত হতে পারি। টাকা জমানোর কৌশল আমরা অনেকেই জানি না। আয় কৃত সব টাকাই খরচ করে ফেলি। তাই আমাদের সকলেরই টাকা জমানোর কৌশল সম্পর্কে জানা উচিত। এই কনটেন্টি পড়ে আমি টাকা জমানোর কৌশল সম্পর্কে খুব ভালোভাবে জানতে পেরেছি। আশা করি এই কনটেন্টটি পড়ে আপনাদেরও খুব ভালো লাগবে এবং টাকা জমানোর কৌশলটি জানতে পারবেন। এই কনটেন্ট এর লেখক কে খুবই ধন্যবাদ। এরকম একটি কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  72. “অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন,টাকা সঞ্চয় করুন”
    🔰টাকা জীবনের সব কিছু না হলেও, টাকা অনেক কিছুই।
    জীবনের সব ক্ষেত্রেই টাকার প্রয়োজনীয়তা রয়েছে। ছোট থেকে বড় সবারই টাকার প্রয়োজন। টাকা ইনকাম করতে পারলেও আমরা অনেকেই টাকা জমাতে পারি না। আবার অনেক সল্প আয়ের লোক তাদের নির্দিষ্ট বেতনের উপরই নির্ভর করে। তারা কিভাবে তাদের এই স্বল্প আয় বাড়াতে পারে সে উপায় জানে না।
    🔰আপনি এই আর্টিকেলটির মাধ্যমে সহজেই কিভাবে টাকা ইনকাম করা যায় এবং সকল শ্রেণি পেশার মানুষ কিভাবে টাকা সঞ্চয় করতে পরবে তা জানতে পারবেন।

    Reply
  73. টাকা ছাড়া বর্তমান সমাজে মানুষের কোন মূল্য নেই। তাই টাকার প্রয়োজনীয়তা অপরিসীম। কি ভাবে টাকা ইনকাম করে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে হবে সে ভিষয়ে এই কনটেন্ট এ সুন্দর করে বুঝিয়ে বলা হয়ছে। আমি বলবো এই বিষয়ে ভালো করে জানতে অবশ্যই কনটেন্ট টি সবাই পড়বেন।

    Reply
  74. টাকা আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ উপাদান৷ জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। আমরা কম-বেশি সকলেই চাই আমাদের কিছু জমানো টাকা থাকুক।কিন্তু আমরা সবাই টাকা জমানো উপায় জানিনা।তাই আমাদের প্রথমেই উচিৎ অপচয় না করা, অপ্রয়োজনীয় খরচ বন্ধ করা।এই আর্টিকেলটিতে সুন্দরভাবে অর্থ জমানোর কৌশল বর্ণনা করা হয়েছে। সাথে কিভাবে ইনকাম করা যায় তা নিয়েও আলোচনা করা হয়েছে।আলোচনা করা হয়েছে। এই কনটেন্ট এর লেখক কে অনেক ধন্যবাদ। এরকম একটি কন্টেন্ট লেখার জন্য।আশা করি আপনারাও পড়ে অনেক উপকৃত হবেন। ইনশাআল্লাহ।

    Reply
  75. Saving money is one of the essential aspects of building wealth and having a secure financial future. Saving money gives you a way out of the uncertainties of life and provides you with an opportunity to enjoy a quality life. Putting aside a sum of money in a systematic manner can help you steer out of many hurdles and obstacles in life. It can support you in your hour of need and ensure that your family has something to fall back on in case of an unfortunate event.
    Now we are in which role or position it’s not matter, we should have the mindset to save money. Here is the some effective ways how can we do so.
    Thanks author for such a helpful article.

    Reply
  76. আসসালামু আলাইকুম, সবার প্রথমে যে কনটেন্টার লিখেছে তাকে ধন্যবাদ জানাই। সত্যিই টাকা ছাড়া জীবন অর্থহীন। আমাদের জীবনে কিছু না কিছু টাকা জমা রাখা আমাদের দরকার। এটা আমাদের বিপদে কাজে লাগবে। যারা টাকা জমাতে পারেন না এ কনটেন্টা পড়ে আশা করি তারাও উপকৃত হবেন।

    Reply
  77. বর্তমান প্রেক্ষাপটে সব কিছুর ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের সবারই কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদে আমাদের কাজে লাগবে।এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হয়েছে তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করা এবং টাকা ইনকাম এরও কিছু সহজ উপায় এখানে বলা হয়েছে। তাই কনটেন্টটি আমাদের সবার জন্য খুবই উপকারী।‘’সঞ্চয় করুন ভবিষ্যৎ গড়ুন’’। অপ্রয়োজনীয় খরচ পরিহার করে টাকা সঞ্চয় করলে মানুষ কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবে। বর্তমান সমাজে মর্যাদা, ক্ষমতা অর্জনের জন্য টাকা অপরিহার্য। আনুষাঙ্গিক কাজ ঠিক রেখে স্বাভাবিক উপায়ে টাকা জমানোর চেষ্টা করা আবশ্যক। কেননা টাকা সব কিছু নয় এ কথা বলার আগে নিজের কাছে অনেক টাকা থাকতে হয়। সুন্দর এই কনটেন্টি মানুষকে টাকা জমাতে উৎসাহী করবে।

    Reply
    • এই আর্টিকেলটি অত্যন্ত উপকারী এবং নিম্ন আয়ের লোকদের টাকা সঞ্চয় করার বিভিন্ন কৌশল সম্পর্কে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে। আপনার দিকনির্দেশনা বাস্তবসম্মত এবং প্রয়োগযোগ্য, যা নিম্ন আয়ের ব্যক্তিদের জন্য সঞ্চয় করার পথে একটি কার্যকর নির্দেশিকা হিসেবে কাজ করবে। আশা করি, পাঠকরা আর্টিকেলটি থেকে উপকৃত হয়ে নিজেদের আর্থিক পরিস্থিতি উন্নত করতে সক্ষম হবেন।
      ধন্যবাদ।

      Reply
  78. অনাকাঙ্ক্ষিত বিপদ মোকাবেলার জন্য টাকা সঞ্চয় করে রাখা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের সবারই কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদে আমাদের কাজে লাগবে।

    Reply
  79. ছোট বড় সবার ই টাকার প্রয়োজন। আর টাকা জমানো সবার ই উচিত। হঠাৎ কোন বিপদ আসলে জমানো টাকাই কাজে লাগে। টাকা ছাড়া পৃথিবী অর্থহীন। কিভাবে খরচ কমাতে হয়, কিভাবে টাকা জানানো যায় তা এই কন্টেনটিতে লেখক সুন্দরভাবে তুলে ধরেছেন।

    Reply
  80. বর্তমান প্রেক্ষাপটে সবকিছুর ক্ষেত্রেই টাকার প্রয়োজন। ধনী কিংবা গরিব ছোট কিংবা বড় সবারই টাকার প্রয়োজন রয়েছে। টাকা ইনকাম করতে পারলেও আমরা টাকা জমাতে পারি না।তাই আমাদের প্রথমেই উচিত অপচয় না করে এবং অপ্রয়োজনীয় খরচ কমিয়ে কিছু টাকা জমিয়ে রাখা।কিভাবে টাকা ইনকাম করে ভবিষ্যতের জন্য সঞ্চয় রাখতে হবে এই কনটেন্ট এর মাধ্যমে সুন্দরভাবে বুঝিয়ে বলা হয়েছে ধন্যবাদ লেখক কে এত সুন্দর কন্ঠে লেখার জন্য।

    Reply
  81. দীর্ঘদিন ধরে টাকা জমানো বা সঞ্চয়ের চেষ্টা করছেন, কিন্তু পারছেন না! এই সমস্যা শুধু আপনার একার নয়, আমাদের অনেকের। গত দুই বছর যথাক্রমে ২০২২ ও ২০২৩ সালে মানুষের ব্যক্তিগত সঞ্চয়ের হার কমেছে বলে ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়েছে। ফোর্বস বলছে, বিশ্বব্যাপী ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে মানুষের খরচ বেড়েছে। এ কারণে সঞ্চয়ের হার কমেছে। তাই এখন সঞ্চয়ের জন্য আরও বেশি সচেতন হতে হবে।কিভাবে টাকা ইনকাম করে ভবিষ্যতের জন্য সঞ্চয় রাখতে হবে তা এই কনটেন্ট এর মাধ্যমে সুন্দরভাবে বুঝিয়ে বলা হয়েছে ধন্যবাদ লেখক কে এত সুন্দর কন্ঠে লেখার জন্য।

    Reply
  82. “সঞ্চয়” খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।অনাকাঙ্ক্ষিত বিপদ ছাড়া এর প্রয়োজনিয়তা বুঝা মুশকিল। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের সবারই কিছু না কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদে আপদে আমাদের কাজে লাগাতে পারি।এই কনটেন্ট টা, আসলেই জুরুরি সঞ্চয় বিমুখ মানুষ দের জন্য।

    Reply
  83. অতি চমৎকার ভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে যে টাকা কিভাবে জমাতে হয়। প্রতিটি পদক্ষেপ আমাদের জন্য খুবই উপকারী। যিনি আমাদেরকে কনটেন্টটি উপহার দিয়েছেন তাকে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  84. আসসালামু আলাইকুম, জীবনের প্রয়োজন মিটানোর জন্য টাকা একটা অপরিহার্য উপাদান। টাকা ছাড়া জীবন স্তব্ধ হয়ে যায় আপন হয়ে যায় পর।এই টাকার জন্য যত ব্যাস্ততা।আবার এই টাকাই আমাদের কখনো সর্বনাশ ডেকে আনে,যদি আমরা তার ব্যাবহার করতে না জানি। মহান আল্লাহতায়ালা পবিত্র কুরআনে বলেছেন, তোমরা আহার করো কিন্তু অপচয় করোনা। অনেক মানুষ আছেন যারা টাকা জমানো বা সঞ্চয় করতে চান কিন্তু সঠিক পরিকল্পনার অভাবে তা বাস্তবায়নে হিমশিম খাচ্ছেন,উক্ত কন্টেন্টটি তাদের জন্য কারন এই কন্টেন্ট এ লেখক কিভাবে টাকা ইনকাম করা যায় এবং তা সঞ্চয়ের উপায় বা কৌশল অবলম্বন করা যায় এই বিষয়ে চমৎকার আলোচনা করেছেন। সুতরাং এ সম্পর্কে বিস্তারিত জানতে নিচের দেওয়া লিংকে পড়ুন 👎

    Reply
  85. জীবনে চলতে গেলে টাকার প্রয়োজন অবশ্যম্ভাবী। প্রতিটা পদে পদেই টাকার দরকার হয়৷ তাই নিজের কষ্টার্জিত টাকা অপ্রয়োজনে নষ্ট না করে কিছু কিছু করে জমিয়ে রাখা উচিত। এই আর্টিকেল পড়ে টাকা জমানোর বিভিন্ন কৌশলগুলো জানা যায়।

    Reply
  86. অপ্রয়োজনীয় খরচ বা অপচয় রোধ করে কিভাবে টাকা সঞ্চয় করতে পারি সেই বিষয়ে কন্টেন্টিতে আলোচনা করা হয়েছে। কন্টেন্টিতে টাকা জমানোর উপায় সম্পর্কে ও আলোচনা করেছেন লেখক।

    Reply
  87. বর্তমান সময়ের প্রেক্ষাপটে টাকা ছাড়া পৃথিবীর সবকিছুই মূল্যহীন। টাকা ছাড়া সম্মান ক্ষমতা সম্পদ কোনো কিছুরই কোন মূল্য নেই। শিশু থেকে শুরু করে সকল বয়সের মানুষেরই টাকার প্রয়োজন তাই আমরা সকলেই চাই কিছু টাকা সঞ্চয় করে রাখতে যেন ভবিষ্যতে কাজে লাগে এবং কোন বিপদে পড়লে সেটা সমাধান দেওয়া যায় কিন্তু আমরা অনেকেই টাকা সঞ্চয় করে রাখতে পারি না বিশেষ করে নিম্ন আয়ের লোকজন যাদের ইচ্ছা থাকলেও টাকা পয়সা তারা সঞ্জয় করতে পারে না। “টাকা জমানোর কৌশল “এই কনটেন্টিতে লেখক খুব সুন্দর ভাবে টাকা জমানোর কিছু উপায় বলে দিয়েছেন। টাকা জমানো সর্বপ্রথম কৌশল হলো অপ্রয়োজনীয় খরচ এবং অপচয় বন্ধ করতে হবে।এই কনটেন্টি তে লেখক খুব সুন্দরভাবে স্কুল কলেজের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে প্রত্যেককে কিভাবে টাকা জমাতে পারবেন সেই কৌশল গুলো খুব সুন্দর ভাবে আলোচনা করেছেন। এখানে লেখক টাকা ইনকামেরও কিছু দিকনির্দেশনা দিয়েছেন। এই লেখাটি পড়ে যে কেউ টাকা জমাতে উৎসাহিত হবেন।আমি মনে করি এই কন্টেনিটি প্রত্যেকের জন্য খুবই উপকারী। লেখককে ধন্যবাদ এত সুন্দর একটি কনটেন্ট আমাদেরকে দেওয়ার জন্য যা আমাদেরকে টাকা জমাতে এবং টাকার অপচয় রোধ করতে দিকনির্দেশনা দিবে

    Reply
  88. টাকা ছাড়া আমাদের জিবনে কোন মূল্য নাই। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। আমরা ইচ্ছা থাকা সত্তেও টাকা জমাতে পারিনা অল্প আয়ের জন্য। কিন্তু কিছু উপায় অবলম্বন করলে টাকা জমানো সম্ভব। অপ্রয়োজনীয় খরচ না করা।
    যেমন : আড্ডাবাজি করে টাকা খরচ করা।
    খ) মোবাইলে ঘন্টার পর ঘন্টা প্রেমিক/প্রেমিকার সাথে কথা বলা। এছাড়া মোবাইলে এমবি কিনে ফেসবুক, ইউটিউব, ম্যাসেঞ্জার ব্যবহার করা।
    গ) বিদ্যুৎ, গ্যাস ও পানির অপচয় করা।
    ঘ) যাতায়াতের সময় পাবলিক বাস ব্যবহার না করে রিক্সা বা হোন্ডা ইত্যাদি ব্যবহার করা।
    ঙ) লোক দেখানো বা মানুষের সাথে প্রতিযোগিতা করে খরচ করা।
    চ) ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য সেবন করা।
    ছ) ঋণ গ্রহণের মাধ্যমে সুদ প্রদান করা।
    জ) ঘরের খাবার না খেয়ে বাইরের বা হোটেলের খাবার খাওয়া।
    বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। এই আরটিকেল টির মাধ্যমে কিভাবে টাকা জমানো যায় তা জানতে পেরেছি। ধন্যবাদ লেখককে।

    Reply
  89. মাশাআল্লাহ, লেখককে ধন্যবাদ, এমন একটি আর্টিকেল আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। এই আর্টিকেলে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করা, টাকা সঞ্চয় করা। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। তাই কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদে আমাদের কাজে লাগবে। এই পোষ্টটিতে টাকা জমানোর যে কৌশলগুলো বর্ণনা করা হয়েছে সেগুলো অনুসরণ করলে সকলে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবে ইনশাল্লাহ।

    Reply
  90. মানুষের মৌলিক যে চাহিদাগুলো আছে সেগুলো পূরণ করতে অবশ্যই অর্থ প্রয়োজন রয়েছে। আমরা এখন অর্থ ছাড়া এক মুহুর্ত,একটা দিন ও কল্পনা করতে পারিনা। কেনো না আপনি যায়ই কিনেন কেন,অবশ্যই তারপর আপনাকে মুল্য পরিশোধ করতে হবে। এই জন্য অর্থের গুরুত্ব অপরিসীম। তাই জীবনের প্রয়োজনেই অর্থ সঞ্চয় করতে হবে। কিন্তু আমাদের করা অনেক ভুলের কারণে বা সঠিক পদ্ধতি না জানার কারণে আমরা অর্থ সঞ্চয় করতে পারিনা। এই আর্টিকেলটিতে যেমন অর্থ সঞ্চয় করতে না পারার কারণগুলো তুলে ধরা হয়েছ,ঠিক একইসাথে কোন পদ্ধতিগুলো অনুসরণ করলে অর্থ সঞ্চয় করা যাবে সেই বিষয়গুলো খুবভাবে বলা হয়েছে।

    Reply
  91. টাকা ছাড়া জীবন অর্থহীন। অপচয় খরচ রোধ করে কিভাবে বিভিন্ন উপায়ে টাকা জমানো যায় সে কৌশল সম্পর্কে এই কনটেন্টিতে আলোচনা করা হয়েছে।
    জীবনে প্রতিটি ক্ষেত্রে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের উচিত টাকা জমানো।

    Reply
  92. টাকা জমানো একটি গুরুত্বপূর্ণ আর্থিক অভ্যাস যা আপনাকে আপনার ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে সাহায্য করে। এটি আপনাকে অপ্রত্যাশিত ঘটনাগুলি মোকাবেলা করতে, আপনার লক্ষ্যগুলি অর্জন করতে এবং আপনার আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করে। তাছাড়া বিশ্বব্যাপী ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে মানুষের খরচ বেড়েছে। এ কারণে সঞ্চয়ের হার ও কমেছে। তাই এখন সঞ্চয়ের জন্য আরও বেশি সচেতন হতে হবে। আনুষাঙ্গিক কাজ ঠিক রেখে স্বাভাবিক উপায়ে টাকা জমানোর চেষ্টা করা আমাদের জন্য এখন আবশ্যক। এই কনটেন্টটিতে সাবলীল ভাষায় নিম্ন আয়ের মানুষ এবং ছাত্র-ছাত্রীদের জন্য সঞ্চয়ের কৌশল গুলো উল্লেখ করা হয়েছে। শুধু তাই নয়, সঞ্চিত অর্থ গুলোর সঠিক ব্যবহারের মাধ্যমে কিভাবে এই অর্থ কে আরো বাড়ানো যায় সেই উপায় গুলো ও দেখানো হয়েছে। আশা করছি এই কনটেন্টটি পড়ে সকলেই উপকৃত হবে।

    Reply
  93. টাকা ছাড়া কোন কাজই সম্ভব নয়। নানা প্রয়োজনেই আমাদের তাকা দরকার হয়। কিন্তু সব প্রয়োজন মিটিয়ে ইচ্ছা থাকলেও টাকা জমানো বা সঞ্চয় করা সম্ভব হয়না। টাকা জমাতে কার না ইচ্ছা হয়?তাই সঠিক উপায়ে সঞ্চয় করতে চাইলে টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলটি পড়ে এতে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনিও টাকা জমাতে পারবেন।

    Reply
  94. “এজগতে যার নাই টাকা সমাজে কয় তার মুখ বাঁকা”
    যার টাকা আছে তার ক্ষমতাও আছে,টাকা ছাড়া জীবনের সব চলার পথ অনেকটা থেমে যায়,
    কন্টেন্টিতে টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন এই সত্যটা তুলে ধরা হয়েছে, তাছাড়া বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আমরা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবো। এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছেন রাইটার তা হলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে, টাকা সঞ্চয় করা।

    এখানে টাকা ইনকাম করার কিছু দিক নির্দেশনাও দেওয়া হয়েছে।
    ❝নিশ্চয় অপব্যায়কারীরা শয়তানের ভাই সুরা আল ইসরা (বানী ঈসরাইল)আয়াত ২৭❞
    তাই জীবনে চলার তাগিতে টাকা সঞ্চয় করতেই হবে আল্লাহর সন্তুষ্টির জন্য!

    শুকরিয়া লেখককে এমন আর্টিকেল উপহার দেওয়ার জন্য 🌺🌺

    Reply
  95. পার্থিব জীবনের প্রতিটি ক্ষেত্রে টাকা অত্যন্ত প্রয়োজনীয় একটি উপকরণ। আমাদের সকলকেই বেচে থাকার জন্য টাকা উপার্জন করতে হয়। তবে জীবনে এমন কিছু কঠিন সময় আসে যখন এক সঙ্গে অনেক টাকার প্রয়োজন দেখা দেয়। এজন্য আমাদের কিছু টাকা সঞ্জয় করা উচিত। যাতে অল্পতেই জীবন যুদ্ধে হেরে যেতে না হয়, অন্যের দারস্থ হতে না হয়। আমরা অনেকেই টাকা জমাতে পারি না। হয়ত সে কৌশল আমাদের অজানা। সব কাজে সাফল্য পেতে কিছু কৌশল অবলম্বন করলে কাজটা অনেক সহজ হয়ে যায়। তাই নিজের প্রয়োজনে এই কনটেন্ট থেকে জেনে নিতে পারেন টাকা জমানোর কিছু কৌশল।

    Reply
  96. টাকা জমানোর জন্য খুবই চমৎকার কিছু টিপস্। লেখককে অসংখ্য ধন্যবাদ !

    Reply
  97. বর্তমানে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা অনেক।আমরা যারা মুসলিম আমারদের ইবাদতের একটি অংশ হচ্ছে হজ্জ যা টাকা ছাড়া করা সম্ভব নয়।ইহকালের জন্য তো টাকার প্রয়োজনীয়তা রয়েছে এবং আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার জন্য অর্থাৎ হজ্জ করার জন্য টাকার প্রয়োজন।নিচের কন্টেনটি ছাত্র,চাকুরীজীবি এবং সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  98. স্বল্প আয়ের মানুষ যারা টাকা জমাতে চায় তাদের জন্য এই কথাগুলো অনেক বেশি কার্যকরি হবে বলে আমি মনে করি।

    Reply
  99. এই কন্টেন্টে টাকা জমাতে না পারার কিছু কারণ তুলে ধরার পাশাপাশি টাকা জমানোর কৌশল বলা হয়েছে।

    Reply
  100. বর্তমান সময়ে টাকাকে গড ফাদার হিসেবে বিবেচনা করলে খুব বেশি ভুল হবে না।কারণ যার টাকা আছে দুনিয়া তার হাতের মুঠোয়।মানুষের জীবনে(ছোট হোক বা বড়) টাকার প্রয়োজন আছে।তাই টাকা জমাতে হবে যাতে অতি প্রয়োজনে জমানো অর্থ দিয়ে প্রয়োজন মেটানো যায়।শিক্ষার্থী,চাকরিজীবী ব্যাবসায়ী বা নিম্ন আযের মানুষ যারা টাকা জমাতে পারে না তাদের জন্য এই লেখাটি সহায়ক হতে পারে।

    Reply
  101. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন।আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। যেন ভবিষ্যতে কোন কাজে লাগে অথবা কোন সমস্যা দেখা দিলে যেন সমাধান করা যায়। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন।

    Reply
  102. টাকা জীবন-যাপন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি উপাদান হিসেবে কাজ করে। টাকাই হতে পারে আমাদের অনেক উদ্বেগের উৎস। টাকার যেমন পজিটিভ দিক আছে ঠিক তেমনই নেগেটিভ দিকও আছে। টাকা যেমন সকল ক্ষমতা, অনুপ্রেরণার ও সুখের উৎস, সঠিক পরিচালনার অভাবে আবার টাকাই হতে পারে আমাদের অশান্তির একটি উৎস, বিপদের কারণ। তাই টাকাকে খুব সতর্কতার সাথে পরিচালনা করতে হবে এবং জমানোর কৌশলও জানতে হবে বটে। আর এর জন্য চাই আর্থিক ব্যবস্থাপনা সংক্রান্ত জ্ঞান। যা এই আর্টিকেলটিতে সুন্দর ভাবে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  103. টাকা জীবন পরিচালনার জন্য খুবই গুরুত্বপূর্ণ । তাই অপচয় খরচ রোধ করে আমরা কিভাবে বিভিন্ন পর্যায়ে থেকে টাকা জমাতে পারি সে কৌশল সম্পর্কে এই কনটেন্টিতে আলোচনা করা হয়েছে।

    Reply
  104. আমাদের জীবনে অনিশ্চয়তার শেষ নেই। যেকোনো মুহূর্তে যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে। এসব অপ্রত্যাশিত ব্যয়ের জন্য আগে থেকে পরিকল্পনা থাকা উচিত। যেমন- বাড়ি মেরামত, সন্তানের পড়ালেখা বা চিকিৎসা বিল। তাছাড়া জমানো টাকা বা সঞ্চয় থাকলে তা জীবনে ইতিবাচক প্রভাব ফেলে। নর্থওয়েস্টার্ন মিউচুয়ালের সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, যারা টাকা জমান তারা কম উদ্বিগ্ন থাকেন এবং তাদের ঘুমও অনেক ভালো হয়। তাই আসুন সকলে মিলে অল্প অল্প করে হলেও টাকা জমানোর চেষ্টা করি।

    Reply
  105. নিত্যপণ্যের বাজার চড়া হওয়ায় সংসার চালাতে হিমশিম খাচ্ছেন মানুষ। তবে সামনে আরও কঠিন সময় আসতে পারে। তাই যেটুকু সম্ভব সঞ্চয় করতে পারলেই ভালো। সঞ্চয় আমাদের যেমন বিভিন্ন বিপদ থেকে রক্ষা করে, তেমনি আমাদের অর্থনৈতিক নিরাপত্তাও জোরদার করে।তাই টাকা জমানোর জন্য নিয়মিত কিছু পরিমাণ সঞ্চয় করা এবং অপচয় বা অপ্রয়োজনীয় খরচ এড়িয়ে চলা প্রয়োজন। অপচয় খরচ রোধ করে আমরা কিভাবে বিভিন্ন পর্যায়ে থেকে টাকা জমাতে পারি সে কৌশল সম্পর্কে এই কনটেন্টিতে আলোচনা করা হয়েছে। ধন্যবাদ লেখককে সুন্দরভাবে আলোচনা করার জন্য।

    Reply
  106. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সবকিছুই অর্থহীন। যখন নিজের কাছে টাকা থাকবে না তখন শত প্রয়োজনেও কারো কাছ থেকে টাকা পাওয়া যাবে না।তাই সময় থাকতে নিজের জন্য নিজেরই কিছু সঞ্চয় করে রাখতে হবে। একটু একটু করে নিজের খরচ থেকে কিছুটা পরিমাণ জমা করতে হবে। এভাবে একদিন দেখা যাবে অনেকটাই সঞ্চয় রয়েছে যা বিপদ-আপদের জন্য একটি ভরসার জায়গা হিসেবে সৃষ্টি হয়েছে। কখনোই অপ্রয়োজনে বা লোক দেখানোর জন্য খরচ করা যাবে না। হাদিসে খুব ভালোভাবে উল্লেখ করা আছে আল্লাহ তায়ালা বলেছেন অপচয় কারী শয়তানের ভাই। তাই কোনোভাবেই অপচয় করা ঠিক নয়। তার থেকে বরং সঞ্চয় করতে পারলে নিজের এবং আপনজনের প্রয়োজনে খরচ করা যাবে। কনটেন্টটিতে খুব সুন্দর ভাবে টাকা সঞ্চয় করার উপায় গুলো বলা হয়েছে। এগুলো অনুসরণ করতে পারলে সঞ্চয় করতে কোন অসুবিধাই করতে হবে না। ইন শা আল্লাহ

    Reply
  107. পৃথিবীর প্রায় সকল কিছুই টাকা ছাড়া অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। এই আর্টিকেলটিতে টাকা জমানোর উপায় এর কৌশলগুলো বর্ণিত রয়েছে যেভাবে অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে যেভাবে সঞ্চয় করা যায় সে সম্পর্কে বলা হয়েছে এর মাধ্যমে অনেকেই স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টার মাধ্যমে উপকৃত হওয়া সম্ভব, এমন গুরুত্বপূর্ণ বিষয়টি উপস্থাপনের জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ জানাই।

    Reply
  108. অর্থ সঞ্চয় মানুষকে সুন্দর ভবিষ্যৎ গড়তে সাহায্য করে। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, সম্মান ও ক্ষমতা অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা অত্যাবশ্যক।তবে সকল শ্রেনী ও পেশার মানুষ চাই তাদের দৈনন্দিন আয়কৃত অর্থ থেকে কিছু টাকা সঞ্চয় করত,যা সকলের জন্য সহজলভ্য হয়ে ওঠে না। তাই আমাদের উচিত অপচয় ও অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে সঞ্চয় করা। তবে তা হতে হবে আনুষঙ্গিক বিষয়ের প্রতি খেয়াল রেখে স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম ও সঞ্চয় এর চেষ্টা করা।লেখক এর আর্টিকেলটিতে বর্ণিত টাকা সঞ্চয়ের কৌশল গুলো অবলম্বন করলে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো। লেখক কে অসংখ্য ধন্যবাদ সঞ্চয়ের প্রতি আমাদেরকে আগ্রহী করার উদ্দেশ্যে এত সুন্দর একটি আর্টিকেল আমাদের মাঝে উপস্থাপন করার জন্য

    Reply
  109. বর্তমানে টাকা আমাদের জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে খুবই প্রয়োজনীয় একটি উপাদান ।টাকা ছাড়া চলা আমাদের জন্য অসম্ভব ব্যপার। বর্তমানে আয়ের তুলনায় ব্যয়ের পরিমাণ বেশি হওয়ায় মানুষের জীবন নির্বাহে হিমশিম খেতে হচ্ছে । তাই দরকারি সময়ে হাতের কাছে যেন কিছু অর্থ থাকে সেই জন্যে টাকা জমা বা সঞ্চয়ের কোনো বিকল্প নাই । এই সঞ্চিত অর্থ আমরা আমাদের প্রয়োজনীয় সময়ে ব্যবহার করতে পারব । তাই টাকা সঞ্চয়ের অভ্যাস করা উচিত । এই ক্ষেত্রে উক্ত কনটেন্টটির উপায়গুলো অবশ্যই ফলপ্রসূ । সত্যিই খুবই উপকারী একটি কনটেন্ট ।

    Reply
  110. টাকা আমাদের জীবনে গুরুত্বপূর্ণ মূল্যবান সম্পদ। প্রতিনিয়ত প্রত্যেক মানুষের বিভিন্ন প্রয়োজনে টাকা লাগে। আমাদের উচিত টাকা উপার্জনের পাশাপাশি অপ্রয়োজনে ব্যবহার না করে ভবিষ্যৎের জন্য সঞ্চয় করে রাখা। এই আর্টিকেলে টাকা ইনকাম এবং সঞ্চয় নিয়ে আলোচনা করা হয়েছে এবং এটি পড়লে অনেকের উপকারে আসতে পারে।

    Reply
  111. একজন মুসলমানের জন্য হালালভাবে টাকা উপার্জন করা এবং তা ভবিষ্যতের জন্য সঞ্চয় করা খুবই জরুরী।

    Reply
  112. টাকা ছাড়া পৃথিবীর সবকিছুই যেন মূল্যহীন। আমাদের দৈনন্দিন চলার পথে সকল ক্ষেত্রে টাকার প্রয়োজন হয়। আমাদের সমাজে দেখা যায় অনেকে ভালো পরিমাণ অর্থ উপার্জন করা সত্ত্বেও মাস শেষে তাদের কাছে কোন সেভিং বা সঞ্চয় থাকে না, আবার স্বল্প আয়ের মানুষদের মধ্যে দেখা যায় তাদের টাকা জমানোর ইচ্ছা থাকা সত্ত্বেও বিভিন্ন বাধা বিপত্তির কারণে কোন টাকাই সঞ্চয় করতে পারে না এই দুই ধরনের শ্রেণীর অন্যতম সমস্যা হচ্ছে তারা জানেই না কোন কোন কৌশল অবলম্বন করলে টাকা জমানো যায় নিচের আর্টিকেলে টাকা কিভাবে জমাতে হয় তার বিভিন্ন কৌশল গুলা খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। আমার মনে হয় প্রত্যেকটা সচেতন মানুষের এই আর্টিকেলটা পড়া খুবই জরুরী।

    Reply
  113. টাকা জমা করতে আমরা সবাই চাই। কারণ বিপদ আপদে বা আমাদের স্বনির্ভর করতে কাজে দেয়।কিন্তু আমরা যারা মধ্যবিত্ত পরিবারের তাদের জন্য কষ্টকর হয়ে যায়।কিভাবে বিভিন্ন পদ্ধতিতে অল্প আয়ের মধ্যেই টাকা জমানো যেতে পারে এ বিষয়ের উপর আর্টিকেল টি খুবই উপকারী।

    Reply
  114. আমাদের জীবনে টাকা একটি মৌলিক চাহিদা। টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। আমরা সকলেই টাকা জমাতে চাই কিন্তু সঠিক কৌশল না জানার কারনে আমরা সঞ্চয় করতে পারিনা।এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আমরা আমাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবো। এখানে খুব সুন্দর ভাবে বোঝানো হয়েছে কিভাবে অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করা যায়। এবং কিভাবে ইনকাম বারানো যায়। আমি নিজেও এই হতাশায় নিমজ্জিত। আমার স্বামীর বেতন ভালো কিন্তু মাস শেষে কিছুই জমাতে পারিনা। আমার ছোটো দুটি বাচ্চা আছে, তাদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত। এখন থেকে এই কৌশল গুলো অনুসরন করে আমার সমস্যার সমাধান করবো ইনশাআল্লাহ।

    Reply
  115. টাকা আমাদের জিবনের খুব মূল্যবান জিনিস।যাদের টাকা জমানোর ইচ্ছা আছে কিন্তু কিভাবে টাকা জমানো যায় তার জন্য উপকারি কন্টেন্ট।

    Reply
  116. বর্তমান প্রতিযোগিতাময় দুনিয়ায় টাকা ছাড়া যেন কিছুই হয়না। কথায় আছে —-
    “অর্থই হলো সমস্ত অনর্থের মূল”।
    অপর দিকে অপচয়কারীকে শয়তানের ভাই হিসেবে আখ্যায়িত করা হয়েছে। তাছাড়া আল্লাহ অপচয়কারীকে পছন্দ করেন না। উপরোক্ত আর্টিকেলটিতে কিভাবে অপচয় ও অপব্যবহার রোধ করে বিভিন্ন আয়ের শ্রেণী-পেশার মানুষ টাকা জমাতে পারে তার কিছু কলাকৌশল এবং উপায় বিস্তারিত ভাবে আলোকপাত করা হয়েছে। এছাড়া ও টাকা উপার্জনের ক্ষেত্রে বিভিন্ন উপায় ও পদ্ধতি তুলে ধরা হয়েছে। তবে টাকা জমাতে যেয়ে যেন আমরা আমাদের ঈমান এবং মৌলিক ইবাদত থেকে সরে না যাই এটা খেয়াল রাখা জরুরি। সুতরাং বলা যায় আর্টিকেলটি বেশ সময়োপযোগী।

    Reply
  117. মাশাআল্লাহ,খুবই উপকারী একটি কন্টেন্ট।
    মানুষের জীবন চলার পথে টাকা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।তাই বিভিন্ন প্রয়োজনে বা বিপদ আপদে জমানো টাকা খুবই প্রয়োজন।আর এই কন্টেন্ট টি তে খুবই গুছিয়ে টাকা জমানোর কৌশলকে বর্ননা করা হয়েছে। কন্টেন্ট টি পড়ে খুবই উপকৃত হয়েছি।
    লেখক কে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর ভাবে গুছিয়ে একটি কন্টেন্ট লিখার জন্য।

    Reply
  118. টাকা আমাদের সকলের জীবনে খুবই প্রয়োজন। কিন্তু আমরা অনেকেই জানিনা সঠিকভাবে টাকা সঞ্চয় করতে।এখানে টাকা জমানোর অনেকগুলো কৌশল দেখানো হয়েছে। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। আমরা অনেকেই বেহিসাবি বা অতিমাত্রায় খরচ করি যার কারণে টাকা সঞ্চয় করতে পারিনা । অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে, আমাদের টাকা সঞ্চয় করা উচিত ভবিষ্যতের জন্য।

    Reply
  119. মানুষের জীবনের প্রত্যকটি প্রয়োজনে টাকার কোন বিকল্প নাই। যাদের অল্প আয় বা কোন আয় নাই তারাও কিভাবে টাকা জমাবে এখানে তাই উল্লেখ করা হয়েছে। বলা চলে সকলের জন্য লেখাটি উপকারি ।

    Reply
  120. টকা ছাড়া জীবন অর্থহীন। আমাদের সবার উচিত ভবিষ্যৎ এর জন্য টাকা সঞ্চয় করা। উপরের কন্টেন্টটিতে কীভাবে টাকা সঞ্চয় করা যায় তা বিস্তারিত আলোচনা করা হয়েছে। উপরের কন্টেন্টটি আমাদের জীবনের জন্য খুবই উপকারী।

    Reply
  121. ✨টাকা ছাড়া জীবন মূল্য হীন। টাকা পয়সা কে না জমাতে চায়?কিন্তু এর সঠিক নিয়ম কানুন অনেকেরই অজানা। টাকা জমানোর উপায় এই শিরোনামের আর্টিকেলে বর্নিত কৌশল গুলো অবলম্বন করলে আশা করা যায় যে, আমরা আমাদের কাংখিত লখ্যে পৌঁছাতে পারবো।এই আর্টিকেল এর গুরুত্বপূর্ণ যে বিষয়টি তুলে ধরা হয়েছে, তা হলো অপচয় রোধ করা, এবং টাকা জমানোর উপায়। তাই আমার মনে হয় এই আর্টিকেল সবার পরা উচিত।

    Reply
  122. আমাদের দৈনন্দিন জীবনে টাকার গুরুত্ব কতটা আমরা সবাই জানি। কম বেশি প্রায় সব কাজেই টাকা আবশ্যক। আর একটি সুন্দর ভবিষ্যৎ গড়ার ক্ষেত্রে টাকা সঞ্চয় করা বুদ্ধিমানের কাজ। শুধু সুন্দর ভবিষ্যতের জন্যই নয়, নানা বিপদে আপদে সঞ্চয়কৃত টাকা অনেক কাজে লাগে।

    Reply
  123. আমাদের জীবনে টাকার গুরুত্ব অনেক। টাকা ছাড়া জীবন অর্থহীন। বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে টাকা ছাড়া কোনো কিছুই সম্ভব নয়। কিন্তু অনেকেই আছে এই অর্থ অপ্রয়োজনে ব্যয় করে ফেলে। অর্থের সঠিক ব্যবহার করেন না। অথবা ভবিষ্যতের জন্য সঞ্চয় করেন না। নিজের প্রয়োজনীয় খরচ মিটিয়ে কিছু টাকা সঞ্চয় করা সকলের জন্য জরুরি। কারণ এই সঞ্চয়কৃত অর্থের উছিলায় ভবিষ্যতে আমরা বিভিন্ন বিপদ-আপদ থেকে নিজেদের রক্ষা করতে পারবো ইন শাহ্ আল্লাহ। যারা সঞ্চয় করতে পারেন না তাদের জন্য লেখকের এই আর্টিকেলটি খুবই উপকারে আসবে। লেখক খুব সুন্দর করে টাকা সঞ্চয়ের জন্য প্রত্যেকটি পয়েন্ট তুলে ধরেছেন আলহামদুলিল্লাহ।

    Reply
  124. টাকা ছাড়া সব কিছুই যেখানে মূল্যহীন সেখানে টাকা সঞ্চয় করার অভ্যাস গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়।তাই অপ্রয়োজনীয় অপচয় রোধ করে সঞ্চয়ের প্রবণতা বৃদ্ধি করতে হবে। অপচয় খরচ রোধ করে আমরা কিভাবে বিভিন্ন পর্যায়ে থেকে টাকা জমাতে পারি সে কৌশল সম্পর্কে এই কনটেন্টিতে সুন্দর ও সাবলীলভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  125. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। ছাত্র-ছাত্রী,গৃহিণী,ব্যবসায়ী কিংবা চাকুরিজীবি প্রত্যেকেরই টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়। আমরা কম বেশি সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। যেন ভবিষ্যতে কোনো কাজে লাগে অথবা কোনো সমস্যা দেখা দিলে যেন সমাধান করা যায়। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না। এই কনটেন্ট-এ লেখক টাকা জমানোর কয়েকটি চমৎকার ও কার্যকরী উপায় তুলে ধরেছেন।

    Reply
  126. অর্থ ছাড়া সব কিছুই মূল্যহীন।টাকা ছাড়া চলা এমন ভাবনা করাই কঠিন।আসলেই সুন্দর একটি কন্টেন্ট।লেখক খুব সুন্দর করে টাকা সঞ্চয়ের জন্য প্রত্যেকটি পয়েন্ট তুলে ধরেছেন।

    Reply
  127. বর্তমান পরিস্থিতিতে টাকা জমানো না শিখলে, প্রয়োজনে সময় টাকা পাওয়া কঠিন হয়ে পড়বে।তাই যেটুকু সম্ভব স্বাভাবিক উপায়ে সঞ্চয় করতে পারলে ভালো।বর্তমানে টাকা আমাদের জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে খুবই প্রয়োজনীয় একটি উপাদান ।টাকা ছাড়া চলা আমাদের জন্য অসম্ভব ব্যপার। বর্তমানে আয়ের তুলনায় ব্যয়ের পরিমাণ বেশি হওয়ায় মানুষের জীবন নির্বাহে হিমশিম খেতে হচ্ছে ।উপরোক্ত আর্টিকেলটিতে কিভাবে অপচয় ও অপব্যবহার রোধ করে বিভিন্ন আয়ের শ্রেণী-পেশার মানুষ টাকা জমাতে পারে তার কিছু কলাকৌশল এবং উপায় বিস্তারিত ভাবে আলোকপাত করা হয়েছে। এছাড়া ও টাকা উপার্জনের ক্ষেত্রে বিভিন্ন উপায় ও পদ্ধতি তুলে ধরা হয়েছে। তবে টাকা জমাতে যেয়ে যেন আমরা আমাদের ঈমান এবং মৌলিক ইবাদত থেকে সরে না যাই এটা খেয়াল রাখা জরুরি। সুতরাং বলা যায় আর্টিকেলটি বেশ সময়োপযোগী।

    Reply
  128. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। ছাত্র-ছাত্রী, গৃহিণী, ব্যবসায়ী কিংবা চাকুরীজীবী প্রত্যেকেরই টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়। আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। বিশেষ করে অল্প আয়ের লোকেরা টাকা সঞ্চয় করতে পারে না। অল্প আয়ের লোকেরা তো তাদের দৈনন্দিন চাহিদাই পূরণ করতে পারে না। দিন আনে দিন খায় এই অবস্থায় টাকা জমাবে কিভাবে? মনে বাসনা থাকলে কি হবে বাস্তবতায় তা সম্ভব হয়না।টাকা জমানোর অনেক উপায় রয়েছে। সর্বপ্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হলো নিজের মধ্যে টাকা সঞ্চয় করার প্রবল ইচ্ছা শক্তি গড়ে তুলতে হবে। প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে যেভাবেই হোক প্রতিদিন, প্রতি সপ্তাহে অথবা প্রতি মাসে নিজের ইনকাম থেকে কিছু টাকা সঞ্চয় করবোই ইনশা-আল্লহ্।

    Reply
  129. আমাদের জীবনে খুব গুরুত্বপূর্ণ। যার অন্যতম কারণ টাকা আমাদের মানসিক স্থিরতা ও নিরাপত্তা উপহার দেয়।
    ছাত্র-ছাত্রী, গৃহিণী, ব্যবসায়ী কিংবা চাকুরীজীবী প্রত্যেকেরই টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়। আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। যেন ভবিষ্যতে কোন কাজে লাগে অথবা কোন সমস্যা দেখা দিলে যেন সমাধান করা যায়। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।
    বিশেষ করে অল্প আয়ের লোকেরা টাকা সঞ্চয় করতে পারে না। অল্প আয়ের লোকেরা তো তাদের দৈনন্দিন চাহিদাই পূরণ করতে পারে না। দিন আনে দিন খায় এই অবস্থায় টাকা জমাবে কিভাবে?

    Reply
  130. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন।আমরা কম বেশি সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। যেন ভবিষ্যতে কোনো কাজে লাগে অথবা কোনো সমস্যা দেখা দিলে যেন সমাধান করা যায়। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আমরা আমাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবো। এখানে খুব সুন্দর ভাবে বোঝানো হয়েছে কিভাবে অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করা যায়। এবং কিভাবে ইনকাম বারানো যায়।আমাদের সমাজে দেখা যায় অনেকে ভালো পরিমাণ অর্থ উপার্জন করা সত্ত্বেও মাস শেষে তাদের কাছে কোন সেভিং বা সঞ্চয় থাকে না, আবার স্বল্প আয়ের মানুষদের মধ্যে দেখা যায় তাদের টাকা জমানোর ইচ্ছা থাকা সত্ত্বেও বিভিন্ন বাধা বিপত্তির কারণে কোন টাকাই সঞ্চয় করতে পারে না এই দুই ধরনের শ্রেণীর অন্যতম সমস্যা হচ্ছে তারা জানেই না কোন কোন কৌশল অবলম্বন করলে টাকা জমানো যায় নিচের আর্টিকেলে টাকা কিভাবে জমাতে হয় তার বিভিন্ন কৌশল গুলা খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। আমার মনে হয় প্রত্যেকটা সচেতন মানুষের এই আর্টিকেলটা পড়া খুবই জরুরী।

    Reply
  131. অতীত কাল থেকে বর্তমান পর্যন্ত দুনিয়াবি জীবনে ক্ষমতার অন্য রুপ হচ্ছে টাকা।টাকা না থাকলে মানুষ যেন মূল্যহীন হয়ে যায়।কিন্তু এই টাকা জমিয়ে রাখা যেন এক চ্যালেন্জ।এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আমরা আমাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবো। এখানে খুব সুন্দর ভাবে বোঝানো হয়েছে কিভাবে অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করা যায়। এবং কিভাবে ইনকাম বারানো যায়।আমাদের সমাজে দেখা যায় অনেকে ভালো পরিমাণ অর্থ উপার্জন করা সত্ত্বেও মাস শেষে তাদের কাছে কোন সেভিং বা সঞ্চয় থাকে না, আবার স্বল্প আয়ের মানুষদের মধ্যে দেখা যায় তাদের টাকা জমানোর ইচ্ছা থাকা সত্ত্বেও বিভিন্ন বাধা বিপত্তির কারণে কোন টাকাই সঞ্চয় করতে পারে না। এখানে – সল্প আয়ের মানুষ, কলেজ ছাত্র, বিশ্ববিদ্যালয়ের ছাত্র, চাকুরীজীবি,ব্যবসায়ী ইত্যাদি পেশা ও শ্রেণির মানুষ কিভাবে টাকা জমিয়ে রাখতে পারে তা সুন্দর ভাবে বর্ণনা করা হয়েছে। আর কি কি কারণে টাকা জমিয়ে রাখা যায় না সেটাও দেয়া হয়েছে। যারা সঞ্চয় করতে পারেন না তাদের জন্য লেখকের এই আর্টিকেলটি খুবই উপকারে আসবে। লেখক খুব সুন্দর করে টাকা সঞ্চয়ের জন্য প্রত্যেকটি পয়েন্ট তুলে ধরেছেন আলহামদুলিল্লাহ।

    Reply
  132. টাকা জমানোর জন্য নিয়মিত কিছু পরিমাণ অর্থ সর্ঞ্চয় করা এবং অপ্রয়োজনীয় খরচ এড়িয়ে চলা প্রয়োজন।
    টাকা জমানোর কিছু পয়েন্ট নিয়ে এই আর্টিকেল টি আলোচনা করা হয়েছে। ধন্যবাদ লেখক কে।

    Reply
  133. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক।তাই যাদের টাকা জমানোর ইচ্ছা আছে কিন্তু কিভাবে টাকা জমানো যায় তার জন্য উপকারি কন্টেন্ট।

    Reply

    Reply
  134. আমরা ছোট থেকেই বাংলা বইয়ের একটি প্রবাদের সাথে পরিচিত। প্রবাদটি হলো অর্থেই অনর্থের মূল। আবার অর্থই মানুষকে নিয়ে যায় সাফল্যের বহুদূর যদি তা হয় পরিকল্পিত।
    জীবন জীবিকার প্রয়োজনে প্রতিটি মানুষের অর্থের প্রয়োজন। দৈনন্দিন চাহিদা পূরনের পাশাপাশি ভবিষ্যৎ সঞ্চয় সবাই কম বেশি করতে চায় কিন্তু পরিকল্পিত পরিকল্পনা না থাকার কারনে সেটা সবাই করতে পারে না। পরিকল্পিত পরিকল্পনা নিয়ে যে কোন মানুষ টাকা জমিয়ে অনেক সম্পদের মালিক হতে পারে সেক্ষেত্রে প্রতিটি কাজ সুনির্দিষ্ট পরিকল্পনা অনুসারে করতে হবে।
    ব্যক্তির আয়ের উপরে নির্ভর করবে সে কেমন জীবন যাপন নির্বাহ করবে আয় বৃদ্ধি পেলেই নিজেকে পাল্টে ফেলতে দেখা যায় অনেকে কিন্তু অনেক ক্ষেত্রে সেটা অপচয় হয়ে যায়। মাসিক বাজেট করে ব্যয় করা এবং উদ্বৃত্ত অর্থ জমিয়ে নিজে ছোট পরিসরে সেটাকে বিনিয়োগ করে টাকাকে দ্বিগুনের ও বৃদ্ধি করা সম্ভব। একটি বিষয় মনে রাখতে হবে বৈশ্বিক অর্থনীতির প্রভাবে টাকার মান উন্নয়নশীল দেশে কমে যায় যা জমানো টাকার উপর প্রভাব ফেলে। সুতরাং জমানো টাকা দিয়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের দিকে নজর দিলে অন্যের কর্মসংস্থানের পাশাপাশি নিজের সম্পদকে বহুগুনে বৃদ্ধি করা সম্ভব। তাই পরিকল্পনা অনুযায়ী টাকা জমানো এবং সেটিকে (ছোট/বড়) বিনিয়োগের মাধ্যমে নিজের সম্পদকে বৃদ্ধি করা যায়।

    Reply
  135. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। যা বর্তমান সমাজের প্রেক্ষাপটে ভালভাবেই পরিলক্ষিত হয়- অর্থ আছে বলেই আপনি ক্ষমতাশালী, মর্যাদাবান, আপনি দানবীর, আপনি আলহাজ্ব, মানুষ আপনাকে সম্মান দেয়, ভয় করে।কিন্তু অনেকেই আছে এই অর্থ অপ্রয়োজনে ব্যয় করে ফেলে, সঞ্চয় করেন না।আমাদের উচিত টাকা উপার্জনের পাশাপাশি অপ্রয়োজনে ব্যবহার না করে ভবিষ্যৎের জন্য সঞ্চয় করে রাখা।যা এই আর্টিকেলে সুন্দর ভাবে বর্ণনা করা হয়েছে এবং এটি পড়লে অনেকের উপকারে আসতে পারে।

    Reply
  136. এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অনুপ্রেরণামূলক আর্টিকেল। মানব জীবনে টাকার গুরুত্ব ও প্রয়োজনীয়তা উল্লেখপূর্বক তা সঞ্চয়ের বিভিন্ন পদ্ধতি বর্ণিত হয়েছে। এছাড়া অপচয় থেকে বেচে থাকার গুরুত্ব বর্ণিত হয়েছে।
    এটি একটি উপকারী আর্টিকেল।

    Reply
  137. আমাদের জীবনে সবকিছু টাকার সাথে জড়িয়ে আছে টাকা ছাড়া জীবন যেন মানুষের এখন আর একদমই চলে না সেটা যে কোন শ্রেণীর মানুষই হোক না কেন। এখনকার দিনে সব কিছুর যেভাবে দাম বাড়ছে টাকা জমানো মানুষের জন্য বাধ্যতামূলক হয়ে পড়েছে। টাকা যেমন একটা মানুষকে জীবনে সম্মান এনে দিতে পারে তেমন সম্মান কেড়েও নিতে পারে। যার টাকা আছে সে সম্মান পাবে আর যার টাকা নাই তাকে মানুষ আর মানুষ মনে করে না সে মানুষটি মানুষের জীবনে অর্থহীন হয়ে দাঁড়ায়।সঞ্চয় মানুষের জীবনে অনেক বড় একটা অবদান রাখে। এখনকার দিনে সঞ্চয় করা, টাকা জমানো খুব কঠিন হয়ে পড়েছে যেহেতু মানুষের ইনকাম লিমিটেড। মানুষের জীবনে যেটুক ইনকাম মানুষ করছে সেখান থেকে ৫০% মানুষের প্রয়োজনীয় জিনিসের পিছনে খরচ করা উচিত, ৩০% তার নিডের পিছনে খরচ করা উচিত আর বাকি ২০% সঞ্চয় করা উচিত। যার জীবনে টাকা আছে তার জীবনে ক্ষমতা আছে, সম্মান আছে। এই কনটেন্টটি অনেক গুরুত্ব মানুষের জীবনে এনে দিতে পারে আর শিখিয়ে দিতে পারে টাকা কিভাবে জমাতে হয়, এই কনটেন্টে টাকা জমানোর উপায় বলে দেয়া আছে যেটা মানুষের জীবনে উপকার দিতে পারে। সবাই চায় রিটারমেন্টের পরে একটা ভালো জীবন পেতে আর সেই ভালো একটা জীবন পাওয়ার জন্য টাকা সঞ্চয় করতে হবে যাতে রিটায়ারমেন্টের পরে মানুষের কাছে হাত পাততে না হয় আর নিজের সম্মান টাকেও যেন মানুষের কাছে ধরে রাখতে পারে। এই কনটেন্টি পরে আপনি খুব সহজেই সঞ্চয় করার গুরুত্ব বুঝতে পারবেন এবং সে অভ্যাসকে নিজের জীবনে গড়ে তুলতে পারবেন।

    Reply
  138. সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলার জন্য ধৈর্য ও দৃঢ়তা প্রয়োজন। এটি একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া এবং এর জন্য সময় ও প্রচেষ্টা প্রয়োজন। তবে সঠিক পরিকল্পনা ও প্রয়াসের মাধ্যমে আমরা আমাদের লক্ষ্য অর্জন করতে পারি।

    Reply
  139. আমাদের সবার জীবনে টাকা একটি অমূল্য সম্পদ। টাকা ছাড়া যেমন জীবনে কিছু করা যায় না তেমনি টাকা থাকলেও অনেক সময় জীবন বাঁচানো যায় না। বিষেশ করে স্বল্প আয়ের লোকেরা এই সমস্যাগুলো আমরা ফেচ করে থাকি। তাই সবার জন্য এই লেখাটি খুবই গুরুত্বপূর্ণ। কারন এই কনটেন্টিতে কিভাবে টাকা জমানো যায় সেই কৌশলগুলো তুলে ধরা হয়েছে। আশা করি এই কৌশলগুলো অবলম্বন করলে সহজেই টাকা জমানো সম্ভব।

    Reply
  140. আসলে মানুষ যতই মেধাবি হোক না কেনো টাকা ছাড়া সে মূল্যহীন।টাকা না থাকলে পরিবারে ও মযার্দাহীন হয়ে পড়ে। তাই আমরা সকলে টাকা জমানোর চেষ্টা করব।এই কন্টেন্টটি পড়লে আমরা টাকা জমানোর বিষয়ে জানতে পারবো।

    Reply
  141. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। যেন ভবিষ্যতে কোন কাজে লাগে অথবা সমস্যা দেখা দিলে সমাধান করা যায়। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।এই লেখাটি তে কিভাবে অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে, টাকা সঞ্চয় করা যায় খুব সুন্দরভাবে আলোচনা করা হয়েছে। যা পড়ে শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই অনেক উপকার হবে।

    Reply
  142. ভবিষ্যৎতের কথা চিন্তা করেই আমাদেরকে সঞ্চয় করতে হয়। আমাদের উচিত টাকা উপার্জনের পাশাপাশি অপ্রয়োজনে ব্যবহার না করে ভবিষ্যৎের জন্য সঞ্চয় করে রাখা।শুধু সুন্দর ভবিষ্যতের জন্যই নয়, নানা বিপদে আপদে সঞ্চয়কৃত টাকা অনেক কাজে লাগে। আশা করি এই কৌশলগুলো অবলম্বন করলে সহজেই টাকা জমানো সম্ভব।

    Reply
  143. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। যা বর্তমান সমাজের প্রেক্ষাপটে ভালভাবেই পরিলক্ষিত হয়- অর্থ আছে বলেই আপনি ক্ষমতাশালী, মর্যাদাবান, মানুষ আপনাকে সম্মান দেয়। কিন্তু অনেকেই আছি এই অর্থ অপ্রয়োজনে ব্যয় করে ফেলি, টাকা জমাতে পারি না।
    এই লেখাটি তে কিভাবে অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে, টাকা সঞ্চয় করা যায় খুব সুন্দরভাবে আলোচনা করা হয়েছে। যা পড়ে শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই অনেক উপকার হবে।

    Reply
  144. টাকা ছাড়া সব কিছুই যেখানে মূল্যহীন সেখানে টাকা সঞ্চয় করার অভ্যাস গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ। অনাকাঙ্ক্ষিত বিপদ আপদ মোকাবেলায় সঞ্চিত অর্থই তখন কাজে দেয়। এছাড়া সুন্দর ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা আবশ্যক। টাকা জমানোর কৌশল” শিরোনামের এই কনটেন্টেটিতে খুব সুন্দর করে নিম্ন আয়ের মানুষ এবং ছাত্র-ছাত্রীদের জন্য সঞ্চয়ের কৌশল গুলো উল্লেখ করা হয়েছে।আশা করছি এই কনটেন্টটি পড়ে সকলেই উপকৃত হবে।

    Reply
  145. আসসালামু আলাইকুম,
    বর্তমান প্রেক্ষাপটে টাকা ছাড়া মানুষের জীবন অর্থহীন। অতএব টাকা সঞ্চয় করাটা জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। “সঞ্চয় করুন ভবিষ্যৎ গড়ুন” এই প্রবাদের সাথে তাল মিলিয়ে মানুষের সঞ্চয়ের প্রতি দৃঢ় প্রতিজ্ঞ হতে হবে।টাকা সঞ্চয় করতে হলে কিছু কৌশল অবলম্বন করা যায়।”সঞ্চয় করার কৌশল” সম্পর্কিত এই আর্টিকেলটি সঞ্চয়ের মনোভাব বাড়াতে সাহায্য করবে এবং সঞ্চয়ের কৌশল সম্পর্কে সম্যক জ্ঞান অর্জনে সহায়তা করবে। লেখকের এই কন্টেন্ট বর্তমান প্রেক্ষাপটে সকল শ্রেণির মানুষের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, ইনশাআল্লাহ।

    Reply
  146. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। আর্টিকেলটিতে টাকা জামাতে না পারার কিছু কারণ দেখানো হয়েছে। এবং কিভাবে টাকা জমানো যায় তার কিছু দিক নির্দেশনাও দেওয়া হয়েছে। এটি পড়ে উপকৃত হলাম। ধন্যবাদ লেখককে।

    Reply
  147. টাকা আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ উপাদান৷ জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়।টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন।টাকা ছাড়া সব কিছুই যেখানে মূল্যহীন সেখানে টাকা সঞ্চয় করার অভ্যাস গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ। অনাকাঙ্ক্ষিত বিপদ আপদ মোকাবেলায় সঞ্চিত অর্থই তখন কাজে দেয়। এছাড়া সুন্দর ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা আবশ্যক। বিষেশ করে স্বল্প আয়ের লোকেরা এই সমস্যাগুলো আমরা ফেচ করে থাকি। তাই সবার জন্য এই লেখাটি খুবই গুরুত্বপূর্ণ। কারন এই কনটেন্টিতে কিভাবে টাকা জমানো যায় সেই কৌশলগুলো তুলে ধরা হয়েছে। আশা করি এই কৌশলগুলো অবলম্বন করলে সহজেই টাকা জমানো সম্ভব। ধন্যবাদ লেখককে।

    Reply
  148. জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজনীয়তা অপরিসীম। বেশীরভাগ স্বল্প আয়ের মানুষের জন্য এই টাকা রোজগার করা থেকে শুরু করে তা সঞ্চয় করা বেশ কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়। এজন্য কিছু টিপস জানা থাকলে টাকা জমা করা অনেক সহজ হয়ে যাবে যেমন -, সাশ্রয়ী হয়ে অপচয় রোধ করে, এবং এর মাধ্যমে টাকা জমান। জমাকৃত অর্থ বিনিয়োগ করে, সাথে আয়ের উৎস বৃদ্ধি করা।সংকল্প নিয়ে টাকা জমানোর কৌশল অবলম্বন করা।

    Reply
  149. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। ছাত্র-ছাত্রী, গৃহিণী, ব্যবসায়ী কিংবা চাকুরীজীবী প্রত্যেকেরই টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়। আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। যেন ভবিষ্যতে কোন কাজে লাগে অথবা কোন সমস্যা দেখা দিলে যেন সমাধান করা যায়। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।
    টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন। এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানো হয়েছে তা হলো অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করুন। এখানে টাকা ইনকাম করার কিছু দিক নির্দেশনাও দেওয়া হয়েছে তবে টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায় সে দিকে খেয়াল রাখতে হবে। স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা করুন।

    Reply
  150. এই পৃথিবীতে টাকার মূল্য অনেক বেশি। টাকা না থাকলে সমাজে, আত্মাীয় স্বজন কিংবা আপন জনদের কাছেও আপনি মূল্যহীন।টাকার অভাবে বিশেষ করে নিম্নমধ্যবিত্ত পরিবারের লোকজন তাদের নিজেদের কোনো শখ বা ইচ্ছে পূরণ করতে পারে না। তবে কিভাবে তারা নিজেদের ভরনপোষণ মিঠিয়ে ও কিছু টাকা জমাতে পারবে যা ভবিষ্যৎ এ কাজে লাগাতে পারবে এই সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে এই কন্টেন্ট এ। আশা করি উক্ত কন্টেন্টটি সকলের জন্য উপকারী হবে।ধন্যবাদ লেখককে এত সুন্দরভাবে বিষয়টি তুলে ধরার জন্য।

    Reply
  151. জন্ম থেকে মরন পর্যন্ত মানুষের জিবনে টাকার প্রোয়োজন । টাকা ছাড়া মানুষের জিবন অর্থহীন । উপরের কনটেন্টটিতে লেখক অতি সুন্দর করে অল্প আয়ের মানুষ কিভাবে টাকা জমাতে পারে তা তুলে ধরেছেন । উপরের কনটেন্টটি পড়লে অল্প আয়ের মানুষের খুব কাজে লাগবে ইনশাআল্লাহ । https://ln.run/BygxA

    Reply
  152. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক।টাকা ছাড়া সব কিছুই যেখানে মূল্যহীন সেখানে টাকা সঞ্চয় করার অভ্যাস গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ। অনাকাঙ্ক্ষিত বিপদ আপদ মোকাবেলায় সঞ্চিত অর্থই তখন কাজে দেয়।এছাড়া সুন্দর ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা আবশ্যক।বেশীরভাগ স্বল্প আয়ের মানুষের জন্য এই টাকা রোজগার করা থেকে শুরু করে তা সঞ্চয় করা বেশ কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়। এজন্য কিছু কৌশল জানা থাকলে টাকা জমা করা অনেক সহজ হয়ে যাবে।এ কন্টেন্টটিতে লেখক টাকা সঞ্চয়ের কৌশল নিয়ে আলোচনা করেছেন।ধন্যবাদ লেখককে।টাকা জমানোর উপায় শিরোনামের এই কৌশলগুলো অবলম্বন করলে আশা করা যায় ইন শা আল্লাহ কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো যাবে।

    Reply
  153. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হয়েছে তা হলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করা, টাকা সঞ্চয় করা। এখানে বিভিন্ন পেশার মানুষ – চাকরিজীবী,শিক্ষার্থীরা কিভাবে টাকা জমাতে পারে তার ব্যাখ্যা সুন্দরভাবে দেওয়া হয়েছে।সুন্দর ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয় করা কতটা গুরুত্তপূর্ণ তার উল্লেখ করা হয়েছে।আশা করি উক্ত কন্টেন্টটি সকলের জন্য উপকারী হবে।ধন্যবাদ লেখককে এত সুন্দরভাবে বিষয়টি তুলে ধরার জন্য।

    Reply
  154. টাকা কম বেশি সব শ্রেণী পাশার মানুষ আয় করে কিন্তু সবাই টাকা জমাতে পারে না। এখানে টাকা জমানোর টিপস গুলো দেখে আমি অনেক উপকৃত হলাম। আশা করি এটা সবার অনেক উপকার এ আসবে। ধন্যবাদ লেখক কে।

    Reply
  155. ভবিষ্যতের জন্য সঞ্চয় খুবই অপরিহার্য। তাই টাকার সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে এবং অপচয় রোধ করে টাকা সঞ্চয় করার ব্যাপারে আগ্রহী হতে হবে। আর্টিকেলটিতে টাকা সঞ্চয় করার অনেক গুরুত্বপূর্ণ অনেক টিপস দেওয়া আছে।

    Reply
  156. বর্তমান সমাজের প্রেক্ষাপট হলো- অর্থ আছে বলেই আপনি ক্ষমতাশালী, মর্যাদাবান, আপনি দানবীর, আপনি আলহাজ্ব, মানুষ আপনাকে সম্মান দেয়, ভয় করে।যাদের টাকা-পয়সা নেই অর্থাৎ যারা নিম্ন আয়ের লোক তারা অর্থ-সম্পদের মালিক হতে চাইলে প্রথমেই যে কাজটি করতে হবে তাহলো- টাকা জমানোর অভ্যাস গড়ে তুলতে হবে। টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন। এখানে টাকা ইনকাম করার কিছু দিক নির্দেশনাও দেওয়া হয়েছে। এখানে একটি পরামর্শ দেওয়া আবশ্যক মনে করছি তাহলো- টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়। স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা করুন।একন্টেন্টর মধ্যে সবকিছু জানতে পারবেন।

    Reply
  157. টাকা ছাড়া জীবন মূল্যহীন।বিপদে পড়লে বুঝা যায় টাকা কতটা দরকার জীবনে।তাই নিজের ও পরিবারের ভবিষ্যতের কথা চিন্তা টাকা সঞ্চয় করা উচিত। কি ভাবে টাকা সঞ্চয় করা যায় তা লেখক আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ কনটেন্ট রাইটার কে।

    Reply
  158. টাকা মূল্যবান সম্পদ।টাকা আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ উপাদান৷ জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের উচিত টাকা জমানো যাতে ভবিষ্যতে বিপদে না পরতে হয়।নিম্নোক্ত কন্টেন্টটিতে মুলত টাকা জমানোর বেশ কয়েকটি ভালো ভালো উপায় বর্ননা করেছে যেটি খুবই উপকারী।

    Reply
    • মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে টাকা যার উপর সামাজিক মর্যাদা,ক্ষমতা, সম্মান নির্ভর করে। কিন্তু সবাই টাকা ইনকাম করে জমাতে পারে না। এই কনটেন্টটি পড়ে টাকা ইনকাম করে জমানোর কৈশল সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

      Reply
  159. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। টাকা ছাড়া প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয়ে আগ্রহী হওয়া যায়।

    Reply
  160. আলহামদুলিল্লাহ অনেক সুন্দর একটা কন্টেন্ট।
    টাকা ছাড়া জীবন মূল্যহীন। তাই টাকা জমানোর সহজ উপায় গুলো এখানে উল্লেখ আছে।

    Reply
  161. আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহ। টাকা ছাড়া সবকিছুই মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেনী বা পেশার মানুষেরই টাকার প্রয়োজন। টাকা ছাড়া দুনিয়া চলে না। যা হোক, আমরা জানি উচ্চবিত্তের মানুষের চেয়ে নিম্ন আয়ের মানুষের পক্ষে টাকা জমানো বেশি কঠিন। “টাকা জমানোর কৌশল” শিরোনামের আজকের এই প্রতিবেদনটি মূলত নিম্ন আয়ের লোকদের জন্য। এই পোষ্টটিতে টাকা জমানোর যে কৌশলগুলো বর্ণনা করা হয়েছে সেগুলো অনুসরণ করলে নিম্ন আয়ের লোকেরা টাকা জমানোর কৌশল সম্পর্কে জানতে পারবেন। আপনি যদি সত্যিই চান, আপনার ব্যাংক ব্যালেন্স থাকুক, তবে এই আর্টিকেলটি আপনার জন্যই।

    Reply
  162. টাকা জমানোর গুরুত্ব অপরিসীম, কারণ এটি ভবিষ্যতে অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করতে সহায়ক। এই প্রবন্ধে নিম্ন আয়ের লোকদের জন্য কিছু কার্যকর কৌশল বর্ণনা করা হয়েছে, যা অনুসরণ করলে তারা সঞ্চয় করতে সক্ষম হবেন। অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে এবং সচেতনভাবে খরচ করার মাধ্যমে সঞ্চয় বাড়ানো সম্ভব। এভাবে, পরিকল্পিত উপায়ে টাকা সঞ্চয় করলে ভবিষ্যতে আর্থিক স্থিতিশীলতা ও শান্তি পাওয়া যায়।

    Reply
  163. কথায় আছে অর্থ ছাড়া জীবনের সবই অর্থহীন। আসলেও তাই। অর্থই আপনার জীবনেকে কেন্দ্র করে সকল কার্যক্রমকে সচল রাখে। তাই টাকা সঞ্চয় করার অভ্যাস গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ।অপ্রয়োজনীয় অপচয় রোধ করে সঞ্চয়ের প্রবণতা বৃদ্ধি করতে হবে। 

    Reply
  164. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। তবে টাকার যেমন প্রয়োজনীয়তা আছে তেমনি এর বিপরীতমুখী দিকও রয়েছে। তাই টাকা সঞ্চয়ের ক্ষেত্রে আমাদের খুব বেশি সতর্ক থাকা উচিত। যেন এটি আমাদের প্রয়োজন ব্যতীত নেশা না হয়ে যায়। সব মিলিয়ে কন্টেন্টটি অসাধারণ ছিলো। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  165. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় সুন্দর ভাবে অল্প শ্রেনীর কর্মজীবী মানুষ, ছাত্র _ছাত্রী কীভাবে করতে পারে, কোন জায়গা থেকে আয় করে ও টাকা জমাতে পারে ইত্যাদি আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি ইনশাআল্লাহ্ আমরা সবাই টাকা সঞ্চয় করতে পারবো। লেখক কে শুকরিয়া আদায় করি এত তথ্য বহুল একটি কন্টেন্ট প্রদান করার জন্য।❤️

    Reply
  166. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। সকল বয়সের মানুষের টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়।সত্যি টাকা ছাড়া জীবন অর্থহীন।
    বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক।সত্যি টাকা ছাড়া জীবন অর্থহীন। তা-ই সঞ্চয় করুন ভবিষ্যত গড়ুন। এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবে। তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন।

    Reply
  167. আমাদের জীবনের সকল ক্ষেত্রেই কম-বেশি টাকার প্রয়োজন। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না। আমাদের অপচয় বা অপ্রয়োজনীয় খরচ করে ফেলি। আমাদের ইনকামের মধ্য থেকেই অল্প অল্প করে হলেও টাকা সঞ্চয় করার অভ্যাস গড়ে তুলতে হবে, যা ভবিষ্যতে বিশেষ প্রয়োজনে কাজে লাগানো যাবে।
    আবার টাকা সঞ্চয় বা ইনকামের পেছনে ছুটতে গিয়ে আমরা যেন আনুষাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না ফেলি, স্বাভাবিক উপায় টাকা ইনকাম এবং সঞ্চয় করতে হবে।
    আসলেই এটি অনেক উপকারী একটি কন্টেন্ট মাশাআল্লাহ। ধন্যবাদ লেখককে।

    Reply
  168. প্রত্যেকেই তার ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করতে চায়। আমরা একটি সঞ্চয় সম্পদ হিসাবে টাকা প্রত্যেকেই তার ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করতে চাই। আমরা একটি সঞ্চয় সম্পদ হিসাবে টাকা চাই। প্রথমে, আমাদের অপ্রয়োজনীয় অর্থ খরচ এড়াতে হবে। আমাদের খরচের পরে, আমাদের অসুস্থতায়ও কিছু অর্থ সঞ্চয় করা উচিত। আমাদের ঋণের টাকা এড়ানো উচিত।
    এখানে, লেখক অর্থ সঞ্চয় সম্পর্কে সুন্দরভাবে উল্লেখ করেছেন।

    Reply
  169. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন।সত্যি টাকা ছাড়া জীবন অর্থহীন। অপচয় খরচ রোধ করে আমরা কিভাবে বিভিন্ন পর্যায়ে থেকে টাকা জমাতে পারি সে কৌশল সম্পর্কে এই কনটেন্টিতে আলোচনা করা হয়েছে।

    Reply
  170. অর্থ ছাড়া সব কিছুই মূল্যহীন। দৈনন্দিন জীবনে সকল বয়স(শিশু-বৃদ্ধ), শ্রেণী ও পেশার মানুষের জীবন ধারণের একটি অপরিহার্য উপাদান হল টাকা।আমরা জানি উচ্চবিত্তের মানুষের চেয়ে নিম্ন আয়ের মানুষের পক্ষে টাকা জমানো বেশি কঠিন। “টাকা জমানোর কৌশল” শিরোনামের আজকের এই প্রতিবেদনটি মূলত নিম্ন আয়ের লোকদের জন্য।

    Reply
  171. আমাদের দৈনন্দিন জীবনে চলাফেরার ক্ষেত্রে প্রতিটি পদক্ষেপে টাকার প্রয়োজন। টাকা জমানো গুরুত্বপূর্ণ একটি অভ্যাস। অতিরিক্ত কৃপণতাও ভালো না আবার অতিরিক্ত বিলাসিতাও ভালো না, দুটিই আমাদের জন্য ক্ষতিকর। এখানে টাকা জমানোর বিভিন্ন কৌশল সম্পর্কে বলা হয়েছে। আবার টাকার সঞ্চয়ের বা ইনকামের পিছনে ছুটতে ছুটতে আমাদের অন্যান্য বিষয়গুলো যেন ক্ষতিগ্রস্ত না হয় , সেদিকেও খেয়াল রাখতে হবে।

    Reply
  172. অর্থনৈতিক নিরাপত্তা ও বিভিন্ন বিপদ-আপদে সঞ্চিত অর্থ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ছাড়া জরুরি মুহূর্তে অর্থের জোগান নিয়ে বাড়তি চিন্তা করতে হয় না।
    রসুলুল্লাহ সা. বলেন, ‘উত্তম দান তা-ই, যা নিজ অভাবমুক্ততা রক্ষার সঙ্গে হয়।’ (বোখারি ২/১১২)। কারণ যদি সমুদয় সম্পত্তি দান করে দেয়া হয়, তাহলে কোনো প্রয়োজন দেখা দিলে তা মেটাবে কোত্থেকে? কৃপণ না হয়ে মিতব্যয়ী হয়ে সঞ্চয় করলে হাজার কোটি টাকার মালিক হতেও ইসলাম বাধা দেবে না।’
    পবিত্র কোরআনুল কারিমে আল্লাহ তায়ালা আরো বলেন, ‘তুমি (কৃপণতাবশে) নিজের হাত ঘাড়ের সঙ্গে বেঁধে রেখে একেবারে ব্যয়কুণ্ঠ হয়ো না। আবার (অপব্যয়ী হয়ে) একেবারে মুক্তহস্তও হয়ো না, তাহলে তুমি তিরস্কৃত ও নিঃস্ব হয়ে বসে থাকবে।’ (সুরা বনি ইসরাইল ২৯)।
    অপচয় খরচ রোধ করে আমরা কিভাবে বিভিন্ন পর্যায়ে থেকে টাকা জমাতে পারি সে কৌশল সম্পর্কে এই কনটেন্টিতে আলোচনা করা হয়েছে।আশা করছি এই কনটেন্টটি পড়ে সকলেই উপকৃত হবেন ইনশাআল্লাহ। জাযাকাল্লাহু খইরন লেখক কে এতো সুন্দর ভাবে একটি কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  173. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। ছাত্র-ছাত্রী, গৃহিণী, ব্যবসায়ী কিংবা চাকুরীজীবী প্রত্যেকেরই টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়। আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। যেন ভবিষ্যতে কোন কাজে লাগে অথবা কোন সমস্যা দেখা দিলে যেন সমাধান করা যায়।টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন। এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন। এখানে টাকা ইনকাম করার কিছু দিক নির্দেশনাও দেওয়া হয়েছে। এখানে একটি পরামর্শ দেওয়া আবশ্যক মনে করছি তাহলো- টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়। স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা করুন।

    Reply
  174. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। এই কন্টেন্টে টাকা অপচয় না করে একটু ধৈর্য্য ধরে কিভাবে টাকা জমানো যায় তার কিছু কৌশল তুলে ধরা হয়েছে। তাই সকলেরই এই কন্টেন্টটি মনোযোগ সহকারে পড়া প্রয়োজন।

    Reply
  175. টাকা জমানোর জন্য নিয়মিত কিছু পরিমাণ সঞ্চয় করা এবং অপচয় বা অপ্রয়োজনীয় খরচ এড়িয়ে চলা প্রয়োজন। সামাজিক মর্যাদা ও ক্ষমতা অর্জনের জন্য টাকার প্রয়োজনীয়তা অপরিহার্য। এই নিবন্ধে বর্ণিত কৌশলগুলো অনুসরণ করলে আপনি সহজেই সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে পারবেন।একটি উপকারী কন্টেন্ট শেয়ার করার জন্য ধন্যবাদ

    Reply
  176. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন।টাকা জমানো একটি গুরুত্বপূর্ণ আর্থিক অভ্যাস যা আপনাকে আপনার ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে সাহায্য করে। এটি আপনাকে অপ্রত্যাশিত ঘটনাগুলি মোকাবেলা করতে, আপনার লক্ষ্যগুলি অর্জন করতে এবং আপনার আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করে। তাছাড়া বিশ্বব্যাপী ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে মানুষের খরচ বেড়েছে। এ কারণে সঞ্চয়ের হার ও কমেছে। তাই এখন সঞ্চয়ের জন্য আরও বেশি সচেতন হতে হবে। আনুষাঙ্গিক কাজ ঠিক রেখে স্বাভাবিক উপায়ে টাকা জমানোর চেষ্টা করা আমাদের জন্য এখন আবশ্যক। এই কনটেন্টটিতে সাবলীল ভাষায় নিম্ন আয়ের মানুষ এবং ছাত্র-ছাত্রীদের জন্য সঞ্চয়ের কৌশল গুলো উল্লেখ করা হয়েছে। শুধু তাই নয়, সঞ্চিত অর্থ গুলোর সঠিক ব্যবহারের মাধ্যমে কিভাবে এই অর্থ কে আরো বাড়ানো যায় সেই উপায় গুলো ও দেখানো হয়েছে। আশা করছি এই কনটেন্টটি পড়ে সকলেই উপকৃত হবে।

    Reply
  177. বর্তমান বাজার ব্যবস্থায় টাকা সঞ্চয় করাটা খুবই কষ্টকর বিষয়। কিন্তু কন্টেন্টটি পড়ে বুঝতে পারলাম, যে কোনো পরিস্থিতিতে এবং যে কোনো রোজগারেই সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে পারলে সেটি ভবিষ্যতের জন্য অনেক কাযর্করী ভূমিকা রাখবে। সকল শ্রেণী-পেশা মানুষেরই কন্টেন্টটি পড়া উচিত।

    Reply
  178. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। তাই আমাদের সবারই কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদে আমাদের কাজে লাগবে। কেননা টাকা সব কিছু নয় এ কথা বলার আগে নিজের কাছে অনেক টাকা থাকতে হয়। সুন্দর এই কনটেন্টি মানুষকে টাকা জমাতে উৎসাহী করবে। ‘’সঞ্চয় করুন ভবিষ্যৎ গড়ুন’’।

    Reply
  179. টাকা ছাড়া এই পার্থিব জীবন অচল।
    বর্তমান প্রেক্ষাপটে টাকার প্রয়োজনীয়তা অনস্বীকার্য। জীবন চলার পথে প্রতিটি ক্ষেত্রে আমরা টাকার প্রয়োজনীয়তা অনুভব করি। মানুষের জীবনে হঠাৎ যে কোনো প্রকার দুর্ঘটনা ঘটতে পারে এবং টাকার প্রয়োজন হতে পারে। সেক্ষেত্রে আমাদের সকলেরই উচিত টাকা সঞ্চয় করে রাখা কিন্তু আমাদের অনেকেরই টাকা সঞ্চয়ের সঠিক কৌশল সম্পর্কে ধারণা নেই। আমাদের উচিত টাকার সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা, মাসিক খরচের হিসেব রাখা এবং আয় বুঝে ব্যয় করা, অপ্রয়োজনীয় বা লোক দেখানো খরচ পরিহার করা, নিজেদের মধ্যে টাকার সঞ্চয়ের দৃঢ় সংকল্প গড়ে তোলা

    Reply
  180. Savings is very important for each and everyone. For our secured future, we should save money.
    This could be a guideline for everyone who wants to save money.

    Reply
  181. টাকা ছাড়া সত্যিই সবকিছুই যেন অর্থহীন,
    কথায় আছে
    ‘’সঞ্চয় করুন ভবিষ্যৎ গড়ুন,
    বর্তমান সমাজে মর্যাদা, ক্ষমতা অর্জনের জন্য টাকা অপরিহার্য। আনুষাঙ্গিক কাজ ঠিক রেখে স্বাভাবিক উপায়ে টাকা জমানোর চেষ্টা করা আবশ্যক।
    অনাকাঙ্ক্ষিত বিপদ আপদ মোকাবেলায় সঞ্চিত অর্থই তখন কাজে দেয়। এছাড়া সুন্দর ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা আবশ্যক।কিন্তু নিম্ন আয়ের মানুষদের জন্য টাকা সঞ্চয় করা খুবই একটি কঠিন ব্যাপার। তবে টাকা জমানোর কৌশল” শিরোনামের এই কনটেন্টেটিতে খুব সুন্দর করে নিম্ন আয়ের মানুষ এবং ছাত্র-ছাত্রীদের জন্য সঞ্চয়ের কৌশল গুলো উল্লেখ করা হয়েছে।এছাড়া সঞ্চিত অর্থ গুলোর সঠিক ব্যবহারের মাধ্যমে কিভাবে এই অর্থ কে আরো বাড়ানো যায় সেই উপায় গুলো দেখানো হয়েছে। গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হয়েছে তাহলো:- টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়।সবকিছু স্বাভাবিক রেখে কিছু কিছু সঞ্চয় করা প্রত্যেক মানুষের উচিত,

    অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি কনটেন্ট উপহার দেওয়ার জন্য,

    আশা করছি এই কনটেন্টটি পড়ে সকলেই উপকৃত হবে।

    Reply
  182. টাকা জমানোর উপায় নিয়ে লেখাটিতে আলোচনা করা হয়েছে। লেখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  183. দুনিয়ায় চলতে গেলে টাকার প্রয়োজন এটা আমাদের মনুষ্য জগতের সবচেয়ে বড় একটি সত্যি।যেকোন কাজের জন্য টাকার প্রয়োজন পড়তে পারে যেকোন সময়।হতে পারে নিজের চিকিৎসা কিংবা বাসস্থান কিংবা বাচ্চার লেখাপড়া।জীবনের প্রতিটি ক্ষেত্রে চলতে গেলে টাকার প্রয়োজন। এখন তো এমন হয়েছে যে কারো সঙ্গে মন খুলে কথা বলতে গেলেও টাকার প্রয়োজন।টাকা ছাড়া দুনিয়ায় চলা মুশকিলই নয় বরং অসম্ভব একটা বিষয়।আমাদের গ্রামে একটি প্রবাদ আছে, সেটি হলো ❝দিন থাকতে হাইট্টা যাও, সময় থাকতে রাইক্কা খাও❞যার শাব্দিক অর্থ হলো কোথাও রওনা দিলে দিনের আলো থাকতে থাকতে পথ চলতে শুরু করা আর পড়ের লাইনটির অর্থ হলো নিজের সময় থাকতে সেভিংস করে খরচ করতে। অর্থাৎ আমরা যারা বেহিসাবি জীবন পরিচালনা করি তাদের জন্য এই কথাটি কার্যকর।টাকার প্রয়োজন কখন হতে পারে তা আমরা সঠিক করে কেউ বলতে পারিনা তাই সময় থাকতে টাকা জমানোটা একজন বুদ্ধিমান মানুষের পরিচয়।এই আর্টিকেলটিতে অত্যন্ত কার্যকরী কিছু কৌশল তুলে ধরা হয়েছে যা অনুসরন করলে যেকোন পেশার মানুষ দিনশেষে কিছু টাকা সেভিংস করতে পারবে।টাকা জমাতে পারলে তা নির্দিষ্ট খাতে ব্যয় করাটা কোন ব্যাপার না কিন্তু যদি প্রয়োজনের সময় টাকার যোগান না দিতে পারে তাহলেই ঘটে সকল বিপত্তি। জীবন ধারনের জন্য টাকা থাকা যেমন জরুরী ঠিক তেমনি জীবনের প্রয়োজনে টাকা জমানোটাও অনেক জরুরী। লেখককে অসংখ্য ধন্যবাদ জানাই এতো সুন্দর এবং সময়োপযোগী একটি লেখা উপহার দেয়ার জন্য।অপেক্ষায় থাকলাম পরবর্তী আর্টিকেলের জন্য ইনশাআল্লাহ।

    Reply
  184. বর্তমান প্রেক্ষাপটে সব কিছুর ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক।যে মানুষের টাকা নাই সে মানুষের এ সমাজে মূল্য ও নাই। টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের সবারই কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদে আমাদের কাজে লাগবে।এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হয়েছে তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করা এবং টাকা ইনকাম এরও কিছু সহজ উপায় এখানে বলা হয়েছে। তাই কনটেন্টটি আমাদের সবার জন্য খুবই উপকারী।

    Reply
  185. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। এই কন্টেন্টে টাকা অপচয় না করে একটু ধৈর্য্য ধরে কিভাবে টাকা জমানো যায় তার কিছু কৌশল তুলে ধরা হয়েছে। তাই সকলেরই এই কন্টেন্টটি মনোযোগ সহকারে পড়া প্রয়োজন।

    Reply
  186. পরিমিত ও প্রয়োজন মতো খরচ করি দারিদ্র্যমুক্ত জীবন গড়ি। দৈনন্দিন চাহিদা মেটানোর পর বেঁচে যাওয়া টাকা জমানোর গুরুত্ব ও কিভাবে জমাতে হবে এই সম্পর্কে লেখক অসাধারণ লেখনীর মাধ্যমে তুলে ধরেছেন এই আর্টিকেলটিকে

    Reply
  187. জীবন মানেই টাকা, টাকা ছাড়া জীবন চলা অসম্ভব। কম-বেশি সবাই টাকা উপার্জন করে। কেউ কেউ অনেক বেশি উপার্জন করেও টাকা ধরে রাখতে পারেনা আবার কেউ কেউ সল্প উপার্জনেও অনেক সেভিংস করতে পারে। সবকিছুরই কৌশল আছে যা
    জানা দরকার। এই কনটেন্ট এ টাকা জমানোর অনেক কৌশল আছে যা থেকে অনেক ধারণা পাওয়া যায়।

    Reply
  188. এই আর্টিকেলটি টাকা সঞ্চয় ও বিনিয়োগের বিভিন্ন কৌশল নিয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। আয়ের উৎস বৃদ্ধি করা, খরচের হিসাব রাখা, অপ্রয়োজনীয় খরচ কমানো এবং বিনিয়োগের ক্ষেত্রে সতর্ক থাকার উপদেশগুলো খুবই কার্যকরী। বিশেষ করে শিক্ষার্থীদের জন্য আলাদা সঞ্চয়ের উপায় উল্লেখ করাটা অনেক সহায়ক। ধন্যবাদ এতো বিস্তারিতভাবে বিষয়গুলো তুলে ধরার জন্য।

    Reply
  189. টাকা ছাড়া জীবন অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন। আমরা সবাই চাই আমাদের টাকা থাকুক যেন আমরা ভবিষ্যতের কোন প্রয়োজনে এটা কাজে লাগাতে পারি। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না। টাকা জমাতে না পারার বিভিন্ন কারণ রয়েছে। আবার টাকা জমানোর বেশ কিছু কৌশল রয়েছে।আর্টিকেলটি পড়ে আমি টাকা জমানোর উপায়গুলো সম্পর্কে জানতে পেরেছি।আর্টিকেলটি আমার খুব ভালো লেগেছে ধন্যবাদ লেখককে জীবন ঘনিষ্ঠ এই আর্টিকেলটি লেখার জন্য।

    Reply
  190. মাশাল্লাহ খুব উপকারী কনটেন্ট। টাকা আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ উপাদান৷ জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের উচিত টাকা জমানো যাতে ভবিষ্যতে বিপদে না পরতে হয়।

    Reply
  191. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন।তাই আমাদের প্রয়োজন “সঞ্চয় করুন ভবিষ্যত গড়ুন” নীতি মেনে চলা। অনাকাঙ্ক্ষিত বিপদ আপদ মোকাবেলায় সঞ্চিত অর্থই তখন কাজে দেয়। এছাড়া সুন্দর ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা আবশ্যক।জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়।তাই অপ্রয়োজনীয় অপচয় রোধ করে সঞ্চয়ের প্রবণতা বৃদ্ধি করতে হবে।টাকা জমানোর অনেক উপায় রয়েছে।সর্বপ্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হলো নিজের মধ্যে টাকা সঞ্চয় করার প্রবল ইচ্ছা শক্তি গড়ে তুলতে হবে। কিন্তু নিম্ন আয়ের মানুষদের জন্য টাকা সঞ্চয় করা খুবই একটি কঠিন ব্যাপার। তবে টাকা জমানোর কৌশল” শিরোনামের এই কনটেন্টেটিতে খুব সুন্দর করে নিম্ন আয়ের মানুষ এবং ছাত্রছাত্রীসহ অন্যান্য সবার টাকা জমানোর কৌশল সম্পর্কে আলোচনা করা হয়েছে যা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। লেখককে অনেক ধন্যবাদ।

    Reply
  192. জীবন চালিকার একটি খুব গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে টাকা। যেকোনো শ্রেণী, পেশা ও বয়সের মানুষের কাছে টাকা খুবই প্রয়োজনীয় জিনিস। অনেকেই অনেক উপায়ে টাকা উপার্জন করতে জানলেও তা জমা করতে জানে না। কনটেন্টিতে টাকা জমা করার বিভিন্ন উপায় সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে।

    Reply
  193. ধন্যবাদ জানাই লেখক কে এই বিষয় টি কে এভাবে উপস্থাপন করার জন্য, টাকা জামবো জমাবো করে আর জমানো হয়ে উঠে না। নানান কারনে আশা করি সাধারণ মানুষ এই লেখার মাধ্যমে অনেক কিছু জানতেনপারবে এবং টাকা জমাতে সক্ষম হবে

    Reply
  194. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স শ্রেণী পেশার মানুষেরই টাকার প্রয়োজন। টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। মাশাল্লাহ প্রতিটি কথাই যুক্তিসঙ্গত।

    Reply
  195. জীবনে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে টাকা সঞ্চয় করা। যদিও আমরা সচেতন ব্যক্তিবর্গ কিছু টাকা সঞ্চয় করার ব্যবস্থা গ্রহণ করে থাকি।যাতে আমরা পরবর্তীতে বিপদের সময় কাজে লাগাতে পারি। সর্বোপরি আমাদের যে কোন সমস্যা সমাধানকারী হচ্ছে পরম করুণাময় অসীম দয়ালু সৃষ্টিকর্তা। তবুও আমরা কিছুটা চেষ্টা করে থাকি। আর এই কনটেন্টটিতে প্রত্যেকটি মানুষ কিভাবে টাকা জমাতে পারে সে সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে। আমি মনে করি এ কনটেন্টি পড়ে আমি যেভাবে উপকৃত হয়েছি সেভাবে প্রত্যেকটি মানুষ উপকৃত হবে। তাই লেখককে অসংখ্য ধন্যবাদ ত সুন্দর কনটেন্টটি লেখার জন্য।

    Reply
  196. টাকা ছাড়া জীবন অর্থহীন। অপচয় খরচ রোধ করে আমরা কিভাবে বিভিন্ন পর্যায়ে থেকে টাকা জমাতে পারি সে কৌশল সম্পর্কে এই কনটেন্টিতে আলোচনা করা হয়েছে।

    Reply
  197. বর্তমান প্রেক্ষাপটে সব কিছুর ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক।যে মানুষের টাকা নাই সে মানুষের এ সমাজে মূল্য ও নাই। টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের সবারই কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদে আমাদের কাজে লাগবে।এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হয়েছে তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করা এবং টাকা ইনকাম এরও কিছু সহজ উপায় এখানে বলা হয়েছে। তাই কনটেন্টটি আমাদের সবার জন্য খুবই উপকারী।

    Reply

    Reply
  198. কিছু শখ পুরনের জন্যও জমাকৃত টাকার প্রয়োজন হয়।এখন কথা হলো আমরা কিভাবে টাকা সঞ্চয় শুরু করবো। আমরা যদি টাকা জমানোর জন্য উপরক্ত উপায় মেনে চলি তাহলে আমরা টাকা সঞ্চয় করতে পারবো।
    মা শা আল্লাহ টাকা জমানো নিয়ে লেখা কনটেন্টটি আমাদের অনেক উপকারে আসবে।
    টাকা জমানো থাকলে বিপস আপদে কাজে আসে

    Reply
  199. উক্ত আর্টিকেলটিতে অপচয় রোধ করে কি কি ধরণের কৌশল অবলম্বন করে আমরা আমদের ভবিষ্যৎ প্রয়োজন ও বিপদে-আপদে কাজে লাগানোর জন্য টাকা সঞ্চয় করতে পারি, সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে

    Reply
  200. আমাদের উচিত টাকার সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা, মাসিক খরচের হিসেব রাখা এবং আয় বুঝে ব্যয় করা, অপ্রয়োজনীয় বা লোক দেখানো খরচ পরিহার করা, নিজেদের মধ্যে টাকার সঞ্চয়ের দৃঢ় সংকল্প গড়ে তোলা।

    Reply
  201. সঞ্চয় করুন ভবিষ্যৎ গড়ুন’’। বর্তমান পৃথিবীতে টাকাই সবচেয়ে বড় সম্পদ। টাকা আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ উপাদান৷ জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের উচিত অপ্রয়োজনীয় খরচ পরিহার করে টাকা সঞ্চয় করলে মানুষ কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবে। বর্তমান সমাজে মর্যাদা, ক্ষমতা অর্জনের জন্য টাকা অপরিহার্য। আনুষাঙ্গিক কাজ ঠিক রেখে স্বাভাবিক উপায়ে টাকা জমানোর চেষ্টা করা আবশ্যক। কেননা টাকা সব কিছু নয় এ কথা বলার আগে নিজের কাছে অনেক টাকা থাকতে হয়।

    Reply
  202. আমাদের জীবনের সকল ক্ষেত্রেই কম-বেশি টাকার প্রয়োজন। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না। আমাদের অপচয় বা অপ্রয়োজনীয় খরচ করে ফেলি। আমাদের ইনকামের মধ্য থেকেই অল্প অল্প করে হলেও টাকা সঞ্চয় করার অভ্যাস গড়ে তুলতে হবে, যা ভবিষ্যতে বিশেষ প্রয়োজনে কাজে লাগানো যাবে।

    Reply
  203. বর্তমান প্রেক্ষাপটে টাকা ছাড়া পৃথিবীর সকল কিছুই অর্থহীন।তাই আমাদের সবারই কিছু সঞ্চয় থাকা আবশ্যক।অপচয় ও অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করা উচিত প্রতিটি মানুষের।লেখক অনেক সুন্দরভাবে এই আর্টিকেলের মাধ্যমে টাকা জমানোর কৌশল শিখিয়ে দিয়েছেন।

    Reply
  204. জীবনে টাকার গুরুত্ব অনেক। টাকা ছাড়া পৃথিবীর সকল কিছু অর্থহীন। টাকা যেমন আয় করা প্রয়োজন তেমনি টাকা জমানোর অনেক প্রয়োজনীয়তা রয়েছে।টাকা জমানোর মাধ্যমে আপনি ভবিষ্যতের জন্য আর্থিক সুরক্ষা গড়তে পারেন, জীবনের আশেপাশে আগ্রহসূচক ক্রম বজায় রাখতে পারেন, আর অন্যান্য আর্থিক লক্ষ্যগুলি সম্পন্ন করতে পারেন। সঠিক টাকা জমানোর মাধ্যমে আপনি আপনার অর্থনৈতিক স্থিতির উন্নতি করতে পারেন এবং আপনার পরিস্থিতি পর্যালোচনা করে ভবিষ্যতের জন্য প্রস্তুতি নেওয়া যায়।
    উপরোক্ত আর্টিকেলে টাকার প্রয়োজনীয়তা এবং স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম এবং সঞ্চয় করার উপায় বিস্তারিতভাবে বর্ণিত হয়েছে। প্রধানত, অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে এবং টাকা সঞ্চয় করে রাখা বিশেষ গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে তুলে ধরা হয়েছে। এছাড়াও, টাকা ইনকাম করার উপায় এবং সঞ্চয়ের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয়ের সাবধানি প্রয়োজন হওয়ায় সেগুলোও বিবেচনা করা হয়েছে। এই আর্টিকেল দিয়ে লক্ষ্য করা হয়েছে যে, সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনে টাকার প্রয়োজনীয়তা অবশ্যই আছে, তবে এটি প্রাপ্ত করার জন্য সঠিক পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

    Reply
  205. বর্তমান অর্থনৈতিক ব্যবস্থায় একটু বাড়তি আয় ও সঞ্চয়ের চেষ্টা সব মানুষের। হাতের মুঠি থেকে যেন ফসকে বেড়িয়ে যাচ্ছে টাকা। এত কঠিন পরিস্থিতিতেও সঞ্চয় করার মানসিকতা সবার মধ্যে আছে। লেখককে ধন্যবাদ, অর্থ সঞ্চয়ের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে এত বিস্তারিত আলোচনার জন্য।

    Reply
  206. টাকা সঞ্চয় একটি গুরুত্বপূর্ণ আর্থিক অভ্যাস যা আমাদের ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে সহায়তা করে। এটি আমাদেরকে অপ্রত্যাশিত পরিস্থিতি মোকাবেলা করতে, লক্ষ্য অর্জন করতে এবং আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে সহায়ক। বর্তমান সময়ে ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে মানুষের খরচ বেড়ে গেছে এবং সঞ্চয়ের হার কমে গেছে। এই পরিস্থিতিতে সঞ্চয়ের গুরুত্ব আরও বেড়ে গেছে এবং আমাদের সঞ্চয়ের ব্যাপারে আরও সচেতন হতে হবে।

    এটি স্বাভাবিক উপায়ে সঞ্চয় করার চেষ্টা করার জন্য একটি প্রয়োজনীয় উদ্যোগ। এই কনটেন্টে সহজ ভাষায় নিম্ন আয়ের মানুষ এবং ছাত্র-ছাত্রীদের জন্য সঞ্চয়ের বিভিন্ন কৌশল উল্লেখ করা হয়েছে। পাশাপাশি, সঞ্চিত অর্থের সঠিক ব্যবহারের মাধ্যমে কিভাবে এই অর্থকে আরও বৃদ্ধি করা যায় তার উপায়ও তুলে ধরা হয়েছে। আশা করছি এই কনটেন্টটি সকলের জন্য উপকারী হবে।

    Reply
  207. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। কিন্ত টাকা জমানোর সামর্থ কয়জনের আছে। বিশেষ করে অল্প আয়ের লোকেরা টাকা সঞ্চয় করতে পারে না। এই পোষ্টটি মূলত অল্প আয়ের লোকদের জন্য। এই পোষ্টটিতে টাকা জমানোর যে কৌশলগুলো বর্ণনা করা হয়েছে সেগুলো অনুসরণ করলে অল্প আয়ের লোকেরা টাকা জমানোর কৌশল সম্পর্কে জানতে পারবেন।

    Reply
  208. আমাদের সকলের উচিত যার যার আয় থেকে কিছু কিছু টাকা ভবিষ্যতের জন্য সঞ্চয় করে রাখা। কিন্তু দ্রব্যমূল্যের উর্ধগতির এই বাজারে টাকা সঞ্চয় দূরে থাক, জীবন ধারণ অসম্ভব হয়ে পড়েছে। কন্টেন্টটিতে নিম্ন আয়ের মানুষরা কিভাবে সঞ্চয় করতে পারবে তার অনেক গুলো উপায় উল্লেখ করা হয়েছে। কন্টেন্ট টি পড়লে সকল শ্রেণির মানুষ উপকৃত হবে বলে আমি মনে করি।

    Reply
  209. টাকা ছাড়া জীবনের প্রায় সকল কিছুই অর্থ হিন। দৈনন্দিন জীবনে চলার পথে সব সময় টাকার প্রয়োজন। আমরা যতই অর্থ উপার্জন করি না কেন তা খরচ হয়ে যাবে। আর এই অর্থ থেকে যদি একটু সঞ্চয় করতে পারি তাহলে তা আমাদের বিপদের সময় সহায়ক হবে। এজন্য সঞ্চয় করা প্রতিটি মানুষের জীবনে খুবই গুরুত্বপূর্ণ। এই কনটেন্টটিতে টাকা জমানোর কৌশল সম্পর্কে সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।

    Reply
  210. আজকের দ্রুত জীবনে, আমাদের আয়ের চেয়ে বেশি খরচ করার প্রলোভন সবসময় থাকে। তবে, কিছু সহজ টিপস অনুসরণ করে আমরা নিয়মিত টাকা জমানো শুরু করতে পারি।

    Reply
  211. বিশেষ করে অল্প আয়ের লোকেরা টাকা সঞ্চয় করতে পারে না। অল্প আয়ের লোকেরা তো তাদের দৈনন্দিন চাহিদাই পূরণ করতে পারে না। দিন আনে দিন খায় এই অবস্থায় টাকা জমাবে কিভাবে? মনে বাসনা থাকলে কি হবে বাস্তবতায় তা সম্ভব হয়না। যাই হোক, ”টাকা জমানোর কৌশল” শিরোনামের আজকের এই পোষ্টটি মূলত নিম্ন আয়ের লোকদের জন্য। এই পোষ্টটিতে টাকা জমানোর যে কৌশলগুলো বর্ণনা করা হয়েছে সেগুলো অনুসরণ করলে নিম্ন আয়ের লোকেরা টাকা জমানোর কৌশল সম্পর্কে জানতে পারবেন।টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। কিন্ত টাকা জমানোর সামর্থ কয়জনের আছে

    Reply
  212. পৃথিবীতে সব থেকে গুরুত্বপূর্ণ বস্তুটির নাম হচ্ছে অথ।যা আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।আমাদের জীবনে অনিশ্চয়তার শেষ নেই। টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন।যেকোনো মুহূর্তে যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে। এসব অপ্রত্যশিত ব্যয়ের জন্য আগে থেকে পরিকল্পনা থাকা উচিত। মানুষের জীবনে টাকা এমন একটি মূল্যবান সম্পদ যা ছাড়া একজন মানুষের সুখেও সুন্দর জীবন কল্পনা করা বৃথা। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন।
    বর্তমান সময়ে টাকা দিয়ে পৃথিবীর সকল অভাব পূরণ করা সম্ভব হচ্ছে। টাকা জমানোর অনেক উপায় রয়েছে। সর্বপ্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হলো নিজের মধ্যে টাকা সঞ্চয় করার প্রবল ইচ্ছা শক্তি গড়ে তুলতে হবে। টাকা আমাদের জিবনের জন্য খুব গুরুত্বপূর্ন। সবার জন্ম থেকে মৃত্যু পর্যন্ত টাকার ব্যবহার থাকবেই। টাকা ছাড়া সবার জিবনই অচল। জরুরি অবস্থার জন্য টাকা জমিয়ে রাখুন। দেখা যায় মধ্যবিত্ত পরিবারে বিপদের সময় টাকা পয়সা থাকে না। তাই আপনি খরচের ব্যাপারে সচেতন থেকে জরুরী অবস্থার জন্য কিছু টাকা জমিয়ে রাখবেন। যা আপনার ভবিষ্যতে অনেক কাজে দিবে। বিপদের সময় অন্যের কাছে হাত পাততে হবে না। ছাত্র-ছাত্রী, গৃহিণী, ব্যবসায়ী কিংবা চাকুরীজীবী প্রত্যেকেরই টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়। আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক।বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর কোনো নিখুঁত উপায় নেই। তবে, উপরের পরামর্শগুলো মেনে চললে কিছুটা হলেও টাকা জমাতে পারবেন। আর টাকা জমানো কোনো বাজে অভ্যাস নয়, বরং ভবিষ্যতের কথা ভেবে আমাদের সবার টাকা জমানো উচিত।টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন।স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা করুন। টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। সুন্দর এই কনটেন্টি মানুষকে টাকা জমাতে উৎসাহী করবে। উক্ত কন্টেন্টে ছাত্রছাত্রীসহ অন্যান্য সবার টাকা জমানোর কৌশল সম্পর্কে আলোচনা করা হয়েছে যা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। ধন্যবাদ লেখককে এতো সুন্দর একটি কন্টেন্ট উপস্থাপন করে তুলার জন্য। ধন্যবাদ লেখককে।

    Reply
  213. ভালোভাবে জীবনযাপন করতে হলে আমাদের সবার টাকা প্রয়োজন। আমরা আমাদের প্রয়োজনের তাগিদে টাকা রোজগার করি। কিন্তু অনেক সময় আমাদের প্রয়োজনীয় জিনিসের সাথে সাথে অপ্রয়োজনীয় জিনিস ও আমরা কিনে থাকি। এই অপ্রয়োজনীয় জিনিসগুলো কেনার জন্য আমরা আমাদের ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে পারিনা। অবশ্যই ভবিষ্যতে আল্লাহ আমাদের সাহায্য করবেন ইং-শা-আল্লহ। কিন্তু হঠাৎ যখন আমরা কিংবা আমাদের পরিবারের কোন সদস্য অসুস্থ হয়ে পড়বে তখন অনেক সময় আমাদের হাতে দিন চালানোর টাকাটাও থাকেনা। শুধুমাত্র অপ্রয়োজনীয় কাজে টাকা খরচ করার জন্য। তাই আমাদের সবার সেই আগত হঠাৎ দিনটিতে আমরা যেন আমাদের হাতে থাকা টাকা দিয়ে নিজেরাই নিজেদের সাহায্য করতে পারি সেজন্য টাকা জমানো উচিৎ।
    লেখক এত সু্ন্দর ও সাবলীলভাবে কনটেন্টটি লিখেছেন যেটি পড়ার ফলে সবার মনে টাকা জমানোর উৎসাহ জাগবে। লেখক এত ভালো এবং বাস্তবিকভাবে টাকা জমানোর উপায়গুলো তুলে ধরেছেন কনটেন্টটিতে যার মাধ্যমে সবাই এই উপায়গুলোর মাধ্যমে টাকা জমানো শুরু করবে।

    Reply
  214. বর্তমান পৃথিবীর প্রেক্ষাপটে টাকার প্রয়োজনীয়তা অত্যাবশ্যকীয়। জীবনধারণের জন্য টাকা উপার্জন যেমন জরুরী তেমনি টাকা সঞ্চয় করাও ভবিষ্যতের জন্য জরুরী। সামাজিকতার খাতিরে আমরা নিয়মিত টাকা উপার্জনের পেছনে ছুটি কিন্তু সঞ্চয় করার ক্ষেত্রে আমাদের চেষ্টার কমতি থাকে। উক্ত কনটেন্টটিতে টাকা জমানোর উপকারিতা এবং টাকা জমানোর উপায় বিশদভাবে আলোচনা করা হয়েছে যা আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ী হতে সাহায্য করবে।

    Reply
  215. টাকা মানুষের জীবনের একটি অপরিহার্য উপাদান। আমরা কমবেশি সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক যেন ভবিষ্যতে বা কোন সমস্যা দেখা দিলে সহজেই সমাধান করা যায়। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারিনা। টাকা জমানোর কৌশল শিরোনামের আজকের এই পোস্টটিতে টাকা জমানোর যে কৌশলগুলো বর্ণনা করা হয়েছে সেগুলো অনুসরণ করলে স্বল্প আয়ের লোকেরাও সহজেই টাকা জমানোর কৌশল সম্পর্কে জানতে পারবেন। আলোচ্য কনটেন্টটি অত্যন্ত প্রয়োজনীয় এবং যুগোপযোগী।

    Reply
  216. পৃথিবীতে বেঁচে থাকতে হলে টাকার প্রয়োজন।টাকা ছাড়া সবকিছুই যেনো মূল্যহীন।জীবনের প্রতিটা ক্ষেত্রেই টাকার প্রয়োজন।তবে টাকা কিভাবে জমাতে হবে সেই বিষয়ে আলোচনা করা হয়েছে।ছাত্র,চাকরিজীবী বিভিন্ন স্তরের মানুষ কিভাবে টাকা জমাবে সেই বিষয়েও আলোচনা করা হয়েছে।কনটেন্টটা খুবই উপকারী সকলের জন্য।সহজেই টাকা জমানোর পদ্ধতিগুলো বলে দেয়া হয়েছে।ধন্যবাদ লেখককে।

    Reply
  217. টাকা ছাড়া সবকিছুই মূল্যহীন। তাই অপ্রয়োজনীয় খরচ ও অপচয় ত্যাগ করতে হবে আমাদের সবাইকে। তাহলে সঞ্চয় করা সম্ভব হবে। এই আর্টিকেলে লেখক চমৎকার কিছু কৌশল তুলে ধরেছেন যে কিভাবে আমরা অর্থ সঞ্চয় করতে পারি এবং তা আমাদের জীবনে কিভাবে প্রয়োজনের সময় আমরা কাজে লাগাতে পারি। যেটা সত্যিই অনেক উপকারী।

    Reply
  218. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা , সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক । এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ প্রতিটি মানুষের জন্য , লেখক কে ধন্যবাদ জানাই এমন আর্টিকেল উপস্থাপনের জন্য কারণ এই আর্টিকেলটি টাকা জমানোর উপায় এর কৌশল গুলি সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে যার মাধ্যমে স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা সম্ভব হবে বলে আমি আশাবাদী।

    Reply
  219. টাকা খুবই গুরুত্বপূর্ণ, কম বেশি সকলেরই টাকা জমানো উচিত। টাকা জামানোর কিছু উপায় এই লেখাটিতে তুলে ধরা হয়েছে। যারা টাকা জমাতে ইচ্ছুক, এই লেখাটি তাদের জন্য খুবই কাজে আসবে।

    Reply
  220. সকল শক্তির মূল উৎস হচ্ছে টাকা। বর্তমান সময়ে যার টাকা আছে তাকে সবাই সম্মান করে। যার টাকা নাই সমাজে তার কোন সম্মান নাই।এই আর্টিকেল্টি আমার এতো সুন্দর লেগেছে যে লেখককে ধন্যবাদ না দিয়ে পারলাম না।আমি বরাবরই সঞ্চয়ের পক্ষে। অপচয় না করে আমাদের সবার উচিৎ মিতব্যয়ী হওয়া। আমাদের ছুট ছুট সঞ্চয় একসময় অনেক কাজে লাগতে পারে।

    Reply
  221. আমাদেরকে টাকা অপচয় রোধ করতে হবে এবং কিভাবে বিভিন্ন উপায়ে টাকা সঞ্চয় করা যায় সেই পন্থা খুঁজে বের করতে হবে। আমাদের দৈনন্দিন জীবনে টাকার অনেক বেশি প্রয়োজন। তাই টাকা বুঝে খরচ করা উচিত অযথা অপচয় করা উচিত নয়। স্বাভাবিক উপায় টাকা ইনকাম করে সঞ্চয় করতে হবে।

    Reply
  222. *বিভিন্ন কৌশল অবলম্বন করে টাকা কিভাবে জমানো যায় লেখক চমৎকারভাবে বিভিন্ন
    কৌশলে উপস্থাপন করেছেন।
    *বিনিময় মাধ্যম হলো টাকা। বিশেষ এক কাগজে ছাপানো টাকার গুরুত্ব অপরিসীম।
    *কোথায় কিভাবে আয় ব্যয় নির্ধারণ করতে হবে তা লেখক খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন।
    *বিনিয়োগের মাধ্যমে টাকাকে বাড়ানো সম্ভব একটি গাছের মতো।

    Reply
  223. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। যেন ভবিষ্যতে কোন কাজে লাগে অথবা কোন সমস্যা দেখা দিলে যেন সমাধান করা যায়। টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে এবিষয়ে আমরা খুব সুন্দর সুন্দর ধারণা পেলাম।

    Reply
  224. বর্তমানে অর্থনৈতিক সংকটের পরিস্থির মধ্যে “টাকা জমানোর উপায়” শিরোনামের এই সময়োপযোগী আর্টিকেলটিতে একজন স্বল্প আয়ের মানুষ হতে শুরু করে একজন স্কুলের শিক্ষার্থী, একজন কলেজের শিক্ষার্থী, একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কিভাবে অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করতে পারে তার গুরুত্বপূর্ণ কৌশলগুলো অত্যন্ত সুন্দর ও সহজ ভাষায় তুলে ধরেছেন । সেই সাথে সবাইকে সর্তক করেছেন টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়। স্বাভাবিক উপায়ে যেন টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা করতে হবে। এই লেখাটি সমাজের সবার জন্য শিক্ষনীয় বিষয় হিসাবে গুরুত্ব পেয়েছে । অনেক ধন্যবাদ লেখক কে এই গুরুত্বপূর্ণ লেখাটি উপহার দেওয়ার জন্য।

    Reply
  225. আসসালামু আলাইকুম,
    টাকা আমাদের এমন এক সম্পদ যা ছাড়া কোন কিছুই সম্ভব না। প্রতিটি পদক্ষেপে টাকার প্রয়োজন হয়। তাই উপরের এই আর্টিকেলটি প্রত্যেকের জানা দরকার যে কিভাবে সঞ্চয় করতে হয়।।

    Reply
  226. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। জিবনের প্রতি টি কাজে আমাদের টাকার প্রয়োজন হয়। আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংকে টাকা থাকুক। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।মাশাআল্লাহ, এই আর্টিকেলে সবকিছু সুন্দর করে গুছিয়ে বলেছেন লেখক,যারা টাকা জমানো নিয়ম জানেন না তারা এই কন্টেন্ট পড়ে শিখে যাবেন কিভাবে টাকা জমাতে হয়।এই কন্টেন্টে সব পেশার বা শ্রেণীর মানুষেরই টাকা জমানোর উপায় দেওয়া আছে। অনেক উপকারী কন্টেন্ট। ইনশাআল্লাহ অনেকে উপকৃত হবে।

    Reply
  227. টাকা ছাড়া আমাদের সবকিছুই যেন মূল্যহীন। জিবনের প্রতি টি কাজে আমাদের টাকার প্রয়োজন হয়। আমরা সকলেই চাই আমাদেরও কিছু জমানো টাকা থাকুক। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না বা টাকা জমানোর সঠিক নিয়ম জানি না।মাশাআল্লাহ, এই আর্টিকেলে সবকিছু সুন্দর করে গুছিয়ে বলেছেন লেখক,যারা টাকা জমানো নিয়ম জানেন না তারা এই কন্টেন্ট পড়ে শিখে যাবেন কিভাবে টাকা জমাতে হয়।এই কন্টেন্টে সব পেশার বা শ্রেণীর মানুষেরই টাকা জমানোর উপায় দেওয়া আছে। অনেক উপকারী কন্টেন্ট। ইনশাআল্লাহ অনেকে উপকৃত হবে।

    Reply
  228. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। ছাত্র-ছাত্রী, গৃহিণী, ব্যবসায়ী কিংবা চাকুরীজীবী প্রত্যেকেরই টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়। আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। যেন ভবিষ্যতে কোন কাজ অথবা কোন সমস্যা দেখা দিলে যেন সমাধান করা যায়। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।
    টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আমরা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবো ইনশাআল্লাহ।
    ধন্যবাদ লেখককে।

    Reply
  229. অপ্রয়োজনীয় খরচ পরিহার করে টাকা সঞ্চয় করলে মানুষ কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবে। বর্তমান সমাজে মর্যাদা, ক্ষমতা অর্জনের জন্য টাকা অপরিহার্য। আনুষাঙ্গিক কাজ ঠিক রেখে স্বাভাবিক উপায়ে টাকা জমানোর চেষ্টা করা আবশ্যক।উক্ত কনটেন্টটিতে টাকা জমানোর উপকারিতা এবং টাকা জমানোর উপায় বিশদভাবে আলোচনা করা হয়েছে যা আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ী হতে সাহায্য করবে।

    Reply
  230. টাকা ছকড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের সবারই কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদের সময় আমাদের কাজে লাগবে।এই আর্টিকেলটিতে টাকা জমানোর উপকারিতা এবং টাকা জমানোর উপায় আলোচনা করা হয়েছে যা আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ী হতে সাহায্য করবে।
    ধন্যবাদ লেখককে

    Reply
  231. টাকা হলো আমাদের দৈনন্দিন জীবনে নানাভাবে চাহিদা পুরনের একটি মাধ্যম। এর বিনিময়ে আমরা কোনো না কোনো পন্য বা সেবা পেয়ে থাকি।বলতে গেলে টাকা আমাদের সকল চাহিদা পূরনের মুল হাতিয়ার। তাই টাকা রোজগারের পাশাপাশি এটি সন্চয় করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। টাকা উপার্জন করলে শুধু হবে না এর সঠিক ব্যবহার করে ভবিষ্যতের জন্য জমা করার ও উপায় জানা সকলের জন্য জরুরী । এখানে আমরা জানতে পারি টাকার সঠিক ব্যবহার ও জমা করার পরিপূর্ণ গাইডলাইন যা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    Reply
  232. আমাদের দৈনন্দিন জীবনে নানাভাবে চাহিদা পুরনের একটি মাধ্যম হলো টাকা।টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন।বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। অপ্রয়োজনীয় খরচ পরিহার করে টাকা সঞ্চয় করলে মানুষ কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবে। বর্তমান সমাজে মর্যাদা, ক্ষমতা অর্জনের জন্য টাকা অপরিহার্য।আনুষাঙ্গিক কাজ ঠিক রেখে স্বাভাবিক উপায়ে টাকা জমানোর চেষ্টা করা আবশ্যক। ধন্যবাদ লেখককে এতো সুন্দর একটা কন্টেন্ট তৈরির জন্য।

    Reply
  233. অনেকে আবেগে বলে “টাকায় কিছু হয়না” কিন্তু প্রকৃতপক্ষে সবাই জানে টাকা ছাড়া জীবনে চলা অসম্ভব। যার টাকা নাই তার সম্মান নাই। কারণ বর্তমান পৃথিবীতে যার টাকা আছে তাকে সম্মান করে।আত্মমর্যাদা তারই প্রাপ্য হয়।আর অর্থ শূন্য মানুষ হয় অপমানিত। টাকা ছাড়া কোন সম্পর্ক ই ভালো থাকেনা।যার টাকা আছে তার দাম আছে। তাই বর্তমান প্রেক্ষাপটে টাকার গুরুত্ব বিবেচনা করে সবাই কে উচিত টাকা জমানো।যা ভবিষ্যতে ও কাজে লাগে।লেখক সুন্দর করে টাকা জমানোর কৌশল বুঝিয়ে।

    Reply
  234. লেখককে অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর একটি কন্টেন্ট লেখার জন্য। আমরা মধ্যম আয়ের মানুষ গুলো কোনভাবে টাকা জমাতে পারি না। লেখক এখানে সবকিছু এত সুন্দর করে গুছিয়ে বলেছেন, কিভাবে টাকা বাঁচাতে হবে, এবং কিভাবে বিনিয়োগ করতে হবে। আসলে আমরা সাধারণ মানুষ কখনো এভাবে ভেবে দেখি না। আবারও ধন্যবাদ জানাই এত সুন্দর চিন্তা আমাদের সাথে শেয়ার করার জন্য।

    Reply
  235. জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়।টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন।টাকা সঞ্চয়ের উপায় নিয়ে এই লেখায় বিভিন্ন শ্রেণীর মানুষের জন্য টিপস দেওয়া হয়েছে। অল্প আয়ের লোকদের জন্য অপচয় বন্ধ করা, আয়ের উৎস বৃদ্ধি এবং সঠিক পরিকল্পনার পরামর্শ দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের জন্য টিউশন, অনলাইন কাজ, এবং হাতে তৈরি জিনিস বিক্রির মাধ্যমে সঞ্চয়ের উপায় বর্ণনা করা হয়েছে। লেখার শেষে পড়াশোনার গুরুত্ব বজায় রেখে সঞ্চয়ের পরামর্শ দেওয়া হয়েছে।ধন্যবাদ লেখককে এতো সুন্দর একটা কন্টেন্ট তৈরির জন্য।

    Reply
  236. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন।
    টাকা, নারী, গাড়ি যখন যার নিকট থাকে তখন তার হয়ে যায়। তাই টাকা বিনিয়োগের ক্ষেত্রে অত্যন্ত সাবধানতার সহিত বিনিয়োগ করতে হবে। তা না হলে অনেক কষ্টার্জিত উপার্জন ছোট্ট ভুলের কারণে শেষ হয়ে যেতে পারে।

    Reply
  237. বর্তমান সমাজের প্রেক্ষাপটে টাকা ছাড়া সবকিছু মূল্যহীন। স্বচ্ছ জীবনযাপনের জন্য টাকার প্রয়োজন। টাকা মানুষের জীবনে এত গুরুত্বপূর্ণ অর্থ ব্যবহার করে। প্রত্যেকটা মানুষই চায় টাকা জমাতে বা আয় করতে।বর্তমান সমাজে সকল ক্ষেত্রেই টাকার প্রয়োজন। এমনকি টাকা ছাড়া মানুষ মূল্যহীন। নিম্ন আয়ের মানুষদের জন্য টাকা সঞ্চয় করা খুবই একটি কঠিন ব্যাপার।নির্ময়ের মানুষের সঞ্চয় কম থাকার কারণে টাকার সেভিং করা তাদের জন্য কষ্টকর হয়ে যায়। প্রত্যেক মানুষ এই টাকা জমানো উচিত পরবর্তীতে তা বিপদের সময় কাজে আসে।ওপরের আর্টিকেল কিভাবে টাকা সঞ্চয় করা হয় খুব সুন্দর ধারণা দেয়া হয়েছে।

    Reply
  238. সমাজের প্রেক্ষাপটে টাকা ছাড়া সবকিছু মূল্যহীন। স্বচ্ছ জীবনযাপনের জন্য টাকার প্রয়োজন। টাকা মানুষের জীবনে এত গুরুত্বপূর্ণ অর্থ ব্যবহার করে। প্রত্যেকটা মানুষই চায় টাকা জমাতে বা আয় করতে।বর্তমান সমাজে সকল ক্ষেত্রেই টাকার প্রয়োজন। এমনকি টাকা ছাড়া মানুষ মূল্যহীন। নিম্ন আয়ের মানুষদের জন্য টাকা সঞ্চয় করা খুবই একটি কঠিন ব্যাপার।নির্ময়ের মানুষের সঞ্চয় কম থাকার কারণে টাকার সেভিং করা তাদের জন্য কষ্টকর হয়ে যায়। প্রত্যেক মানুষ এই টাকা জমানো উচিত পরবর্তীতে তা বিপদের সময় কাজে আসে।ওপরের আর্টিকেল কিভাবে টাকা সঞ্চয় করা হয় খুব সুন্দর ধারণা দেয়া হয়েছে। লেখক কে ধন্যবাদ এত সুন্দর একটি কনটেন্ট শেয়ার করার জন্য।

    Reply
  239. জীবনের প্রতিটি পদক্ষেপে টাকার প্রয়োজন। টাকা ছাড়া জীবন ধারণ প্রায় অসম্ভব। সম্মান,মর্যাদা, ক্ষমতা বর্তমান সমাজে এইসব কিছু নির্ভর করে টাকার উপরে।তাই সমাজে চলার পথকে সুন্দর ও মসৃণ করার জন্য প্রয়োজন সঞ্চয়। সঞ্চয় করার মাধ্যমে আপনার টাকার পরিমাণ বৃদ্ধি হবে।সঞ্চয় সবাই করতে চাই। কিন্তু সঠিক নিয়ম ও কৌশল জানা না থাকায়,অনেকেই তা পারে না। সঞ্চয় করার জন্য সবার প্রথমেই প্রয়োজন ইচ্ছাশক্তি। তাছাড়া সঞ্চয়কৃত টাকা বিনিয়োগ, পরিমিত খরচ ইত্যাদি বিভিন্ন পদ্ধতিতে সঞ্চয় করা সম্ভব। এই আর্টিকেলে লেখক সঞ্চয়ের জন্য কি করতে হবে,কিভাবে সঞ্চয় করা যাবে,সঞ্চয়কৃত টাকা কিভাবে বিনিয়োগ করবে,কোথায় করবে সকল বিষয় সম্পর্কে আলোচনা করেছেন।তিনি এইটাও বলেছেন সঞ্চয়ের পিছনে ছুটতে গিয়ে যেন জীবনের গুরুত্বপূর্ণ কোনো কিছু যেন ছুটে না যায় তার উপর ও আলোচনা করেছেন।আশা করছি এই কনটেন্ট টি সকলের জন্য অনেক বেশি উপকারী হবে।

    Reply
  240. বর্তমান সমাজে সামাজিক মর্জাদা নির্ভর করে অর্থের উপরে। তাই একজন মানুষের টাকা জমানো খুবই গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলে টাকা জমানোর উপায়। টাকা জমাইতে না পারার কারন ইত্যাদি লেখা হয়েছে। এই কনটেন্টি আমার অনেক কাজে লেগেছে। আশা করি আপনাদের ও লাগবে।

    Reply
  241. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন।বর্তমান সমাজে সামাজিক মর্জাদা নির্ভর করে অর্থের উপরে।জীবনের প্রতিটি পদক্ষেপে টাকার প্রয়োজন।আয়ের একটা অংশ সকলেরই সঞ্চয় করা উচিত।এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন।

    Reply
  242. আসসালামু আলাইকুম,,
    ভবিষ্যৎতের কথা চিন্তা করেই আমাদেরকে সঞ্চয় করতে হয়। কেননা ভবিষ্যৎ সব সময় অনিশ্চিত। আজ অনেক টাকার মালিক হলে ও কালকে টাকা নাও থাকতে পারে।জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়।তাই অপ্রয়োজনীয় অপচয় রোধ করে সঞ্চয়ের প্রবণতা বৃদ্ধি করতে হবে। টাকা জমানোর অনেক উপায় রয়েছে। সর্বপ্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হলো নিজের মধ্যে টাকা সঞ্চয় করার প্রবল ইচ্ছা শক্তি গড়ে তুলতে হবে। প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে যেভাবেই হোক প্রতিদিন, প্রতি সপ্তাহে অথবা প্রতি মাসে নিজের ইনকাম থেকে কিছু টাকা সঞ্চয় করবোই ইনশা-আল্লহ্।এই আর্টিকেলটি আমার জন্য ও খুব গুরুত্বপূর্ণ ছিল। লেখককে অনেক ধন্যবাদ। আপনারা ও পড়ুন। উপকৃত হবেন ইনশাআল্লাহ।

    Reply
  243. অল্প আয়ের লোকেরা তো তাদের দৈনন্দিন চাহিদাই পূরণ করতে পারে না। দিন আনে দিন খায় এই অবস্থায় টাকা জমাবে কিভাবে? মনে বাসনা থাকলে কি হবে বাস্তবতায় তা সম্ভব হয়না। যাই হোক, ”টাকা জমানোর কৌশল” শিরোনামের আজকের এই পোষ্টটি মূলত নিম্ন আয়ের লোকদের জন্য। এই পোষ্টটিতে টাকা জমানোর যে কৌশলগুলো বর্ণনা করা হয়েছে সেগুলো অনুসরণ করলে নিম্ন আয়ের লোকেরা টাকা জমানোর কৌশল সম্পর্কে জানতে পারবেন।

    Reply
  244. মানুষ মাত্র অর্থের প্রয়োজন জীবন সর্বাঙ্গে অর্থ বিদ্যুতের ন্যয় অর্থ ছাড়া সভ্য জগৎ অচল ৷ অর্থ সঞ্চয়ে মানুষ বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করে ৷ প্রকৃত অর্থে সঞ্চয় একটি শান্তিপূর্ণ আর্থিক জীবন ধারা ছাড়া আর কিছুইনয় এবং এর ইতিবাচক প্রভাবগুলি অর্জন করতে সষ্কম করে, সেগুলি অর্জন করা যত কঠিন হোক না কেন ৷
    লেখকের কন্টেনটে টিপস গুলি অনুসরন করার মাধ্যমে ,অর্থ সাশ্রয়ের পথে থাকা যাবে ইনশাআল্লাহ ৷

    Reply
  245. মাশাআল্লাহ,
    টাকা জমানোর উপায় খুবই গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট । কেননা টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। নিত্য প্রয়োজনীয় খরচের পরে অবশিষ্ট টাকা আমাদের সঞ্চয় করে রাখা উচিৎ। কারণ ভবিষ্যতে কোনো বিপদের সময় বা কোনো কাজের জন্য অর্থের প্রয়োজন পরলে ঋণের সম্মুখীন বা কারো নিকট হাত পাততে না হয়। আর এ টাকা কিভাবে জমানো যায় এ সম্পর্কে আমাদের অনেকের বিন্দুমাত্র ধারণা নেই বিশেষ করে নিম্ন আয়ের মানুষদের । কিন্তু এই কন্টেন্টটিতে লেখক টাকা জমানোর কৌশল খুব সুন্দর করে উপস্থাপন করেছেন যা আমাদের প্রতিটি মানুষের উপকারে আসবে। তাই এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি প্রত্যেক বয়সের, প্রতিটি পেশার এবং প্রত্যেক শ্রেণীর মানুষই টাকা জমাতে সহ্মম হবে। ইনশাআল্লাহ

    Reply
  246. জীবনে চলার পথে টাকা হল গুরুত্বপূর্ণ একটি টুল। টাকা ছাড়া বর্তমানে জীবনে সফল হওয়া অসম্ভব। আমরা সবাই ইনকাম করার পেছনে ছুটি। কিন্তু আমাদেরকে টাকা সেভিংস করার বিষয় মাথায় রাখতে হবে, যাতে প্রয়োজনের সময় কাজে লাগাতে পারি।

    Reply
  247. বর্তমান সব কিছুতেই টাকার প্রয়োজনীয়তা অনেক। টাকা ছাড়া পৃথিবীর সব কিছুই যেন অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। বর্তমান সময়ে সামাজিক ও পারিবারিক মর্যাদা নির্ভর করে অর্থের উপর।তাই সমাজে চলার পথকে সুন্দর ও মসৃণ করার জন্য প্রয়োজন সঞ্চয়। সঞ্চয় করার মাধ্যমে আপনার টাকার পরিমাণ বৃদ্ধি হবে। ধন্যবাদ সম্মানিত লেখককে এই কন্টেন্টটিতে টাকা জমানোর উপায়, টাকা জমাইতে না পারার কারন ইত্যাদি খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। এই আর্টিকেলটি আমার অনেক উপকারে এসেছে। আশা করি আপনাদের ও হবে।

    Reply
  248. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। ব্যক্তিগত জীবনে কিছু করার উদ্দেশ্য বাস্তবায়ন করার জন্য সঞ্চয়ের ভূমিকা অধিক রয়েছে। জীবন চলার পথে অনেক অপ্রত্যাশিত ব্যয় আসতে পারে। সঞ্চিত টাকা এইসব ব্যয় মোকাবেলা করতে সাহায্য করে।সঞ্চয় আপনাকে আর্থিকভাবে স্বাধীন করে। এটি আপনার ভবিষ্যতের নিরাপত্তা এবং মনের শান্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ |
    বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক।

    Reply
  249. টাকা ছাড়া সব কিছু অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে সকলের পক্ষেই টাকা জমানো সম্ভব। আসুন অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে ভবিষ্যতের জন্য সকলে টাকা সঞ্চয় করি।

    Reply
  250. বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজন। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন। এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছে তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন।

    Reply
  251. জীবনে ভালো ভাবে চলতে গেলে টাকার গুরুত্ব অপরিসীম। টাকা ছাড়া আজকাল কেউ দাম দেয় না। আপনার যদি টাকা থাকে অপরিচিত মানষও পরিচয় দিতে আসে। তাই অপ্রয়োজনীয় কোন খরচ না করে টাকা জমিয়ে রাখাই ভালো। এই টাকার পিছনে ছুটতে গিয়ে আবার নিজের আখিরাত কে শেষ করা যাবে না। হ্যা টাকা আপনি জমান কিংবা ইনকাম করেন সেটা যেনো হয় হালাল উপায়ে। এই আর্টিক্যালটিতে খুব সুন্দর ভাবে বলা হয়েছে কিভাবে আপনি টাকা জমাতে পারেন। আশা করি আর্টিক্যাল টা পড়লে উপকৃত হবেন।

    Reply
  252. টাকা জমানোর উপায়- টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। ছাত্র-ছাত্রী, গৃহিণী, ব্যবসায়ী কিংবা চাকুরীজীবী প্রত্যেকেরই টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়। আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। যেন ভবিষ্যতে কোন কাজে লাগে অথবা কোন সমস্যা দেখা দিলে যেন সমাধান করা যায়। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।
    তাই কিভাবে টাকা জমানো যায় এই কন্টেন্ট থেকে ভাল ভাবে জানা যাবে।

    আমরা সবাই জানি, টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন। এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন। এখানে টাকা ইনকাম করার কিছু দিক নির্দেশনাও দেওয়া হয়েছে। এখানে একটি পরামর্শ দেওয়া আবশ্যক মনে করছি তাহলো- টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়। স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা করুন।

    Reply
  253. সত্যি টাকা ছাড়া সব কিছুই মূল্যহীন। বর্তমান যুগে টাকা ছাড়া কোন কিছু পাওয়া যাবে তা কল্পনাও করা যায় না।তাই সবার টাকা সঞ্চয় করা প্রয়োজন। কিন্তু সঞ্চয় করা সবার পক্ষে সম্ভব নয়। এই কনটেন্টি পড়ে টাকা সঞ্চয়ের উপায় জেনে উপকৃত হলাম।

    Reply
  254. সকল স্তরের মানুষের জন্য টাকার গুরুত্ব সবসময় অপরিসীম হয়। টাকা জমানোর অভ্যাস খুবই উপকারী, কিন্তু সকলের পক্ষে সেটা সম্ভব হয় না। ‘টাকা জমানোর কৌশল’ আর্টিকেল টি সর্বস্তরের মানুষের জন্য খুবই উপকারী হবে। এই আর্টিকেল এর জন্য লেখক কে অনেক ধন্যবাদ।

    Reply
  255. কথায় বলে “Money is the second God” কথাটা আমি মনে প্রাণে বিশ্বাস করি। কিন্তু সবাই টাকা জমাতে পারেনা।কিছু মানুষ আছে যারা টাকা থাকলেই শুধু খরচ করে,আর কিছু মানুষ আছে যাদের অনেক আছে তারপরও তারা নিজের প্রয়োজন এর বাহিরে একটা টাকা খরচ করেনা।দিন শেষে ২য় category র মানুষ গুলো টাকা জমাতে সক্ষম।

    এই Article এ টাকা জমানোর কিছু সুন্দর ও উপকারী টিপস দেয়া হয়েছে।আশাকরি সবার উপকারে আসবে।
    লেখক কে অনেক ধন্যবাদ।

    Reply
  256. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের সবারই কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদে আমাদের কাজে লাগবে।এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হয়েছে তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করা এবং টাকা ইনকাম এরও কিছু সহজ উপায় এখানে বলা হয়েছে। তাই কনটেন্টটি আমাদের সবার জন্য খুবই উপকারী।

    Reply
  257. টাকা ছাড়া পৃথিবীর সকল কিছুই প্রায় অর্থহীন। তাই সঠিক সময়ে, সঠিকভাবে সঞ্চয় প্রয়োজন। এই কনটেন্ট টি তে টাকা উপার্জন ও সঞ্চয়ের বিভিন্ন উপায় বলা হয়েছে।

    Reply
  258. বর্তমান প্রেক্ষাপটে টাকা ছাড়া জীবন প্রায় অচল। সকল শ্রেণি, পেশার মানুষের ই জীবনের প্রতিটা পদক্ষেপ এ টাকাই যেন সবকিছুর মূল। কনটেন্ট টি মূলত দৈনন্দিন ব্যায়ের পাশাপাশি টাকা সঞ্চয় এর নানা বিষয় এবং উপায় সম্পর্কিত হওয়ায় সকলের জন্য সহায়ক হবে।

    Reply
  259. বর্তমান যুগে টাকা ছাড়া সবকিছুই মূল্যহীন। সামাজিক মর্যাদা, সম্মান সবকিছুই টাকার উপর নির্ভর করে। আমাদের উচিত অপ্রয়োজনীয় বা অপচয় না করে সঞ্চয় করা।সঞ্চয় করতে গিয়ে আমরা যেন আনুষঙ্গিক খরচ বাদ দিয়ে সঞ্চয় না করি। স্বাভাবিক উপায়ে সঞ্চয় করতে পারি। যারা সঞ্চয় করতে পারেন না তাদের জন্য কনটেন্টি খুবই গুরুত্বপূর্ণ। ধন্যবাদ লেখক এত সুন্দর কনটেন্ট আমাদেরকে উপস্থাপন করার জন্য।

    Reply
  260. মানুষ সঞ্চয় করে মূলত ভবিষ্যতের জন্য। জীবনের হঠাং অনাকাঙ্ক্ষিত কোন পরিস্থিতিতে এই জমানো অর্থ আপনার জীবন রক্ষা করতে পারে। অর্থ সঞ্চয়ের কোন বিকল্প নেই। তাই সঞ্চয় করুন, ভবিষ্যৎ গড়ুন, অপরিমিত ব্যয় পরিহার করুন। এই কন্টেন্ট টিতে অর্থ জমানোর সঠিক কৌশল আলোচনা করা হয়েছে। আশা করি, এটি সকলের উপকারে আসবে

    Reply
  261. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। আপনার প্ৰত্যেকটি আর্টিকেল বর্তমান সমাজের জন্য খুব গুরুত্বপূর্ণ।বর্তমান পৃথিবীতে টাকা ছাড়া কোনো কিছু ভাবাটাও মুশকিল। তাই আমাদের প্ৰত্যেকের অপচয় না করে সঞ্চয় করা দরকার। আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর সুন্দর আর্টিকাল আমাদের মাঝে তোরে ধরার জন্য।

    Reply
  262. সৎ পথে অর্জিত টাকা সঞ্চয়ের জন্য আমাদেরকে অবশ্যই অপচয় রোধ করতে হবে। খুবই অল্প অর্থ থেকেও কিভাবে সঞ্জয় করা যায় তাই এই আর্টিকেলটিতে সুন্দরভাবে বিশ্লেষণ করা হয়েছ। বিপদ কখনো বলে আসে না তাই আমাদেরকে অবশ্যই আগে থেকে সঞ্চয়ের ব্যাপারে খেয়াল রাখতে হবে।

    Reply
  263. আস,সালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওবারাকাতুহ

    টাকা আমাদের জীবনে একটি মূল্যবান সম্পদ যাহা আমরা প্রয়োজনের বেশি খরচ করে থাকি। এই কারণেই আমরা আমাদের কোন স্বপ্ন বা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারিনা। আমরা যদি এই আর্টিকেলটি ভালোভাবে মনোযোগ দিয়ে পড়ি, তাহলে আমাদের জীবনকে সাজানোর এক যুগ উপযোগী সঠিক দিক নির্দেশনা পাবো। আমি মনে করি এই আর্টিকেলটি আমাদের সকলের মনোযোগ দিয়ে পড়া উচিত, এমন কি তা অনুসরণ করে জীবন চলা উচিত, তাহলে আমাদের জীবন অবশ্যই অনেক সুন্দর হবে।

    Reply
  264. অসাধারণ, সত্যি বলতে কনটেন্টি দেখে খুব অবাক হয়েছি।সব সময় সবাইকে বলতে শুনেছি টাকা জমাও।নিজেও বুঝি জমানো উচিত। কিন্তু টাকা জমানোর যে এত কৌশল আছে এই কনটেন্টটি না পড়লে জানতেই পারতাম না।
    কনটেন্টটি পড়ে খুবই ভালো লেগেছে।
    ধন্যবাদ লেখককে।

    Reply
  265. সত্যি টাকা ছাড়া জীবন অর্থহীন। সৎ পথে অর্জিত টাকা সঞ্চয়ের জন্য আমাদেরকে অবশ্যই অপচয় রোধ করতে হবে। খুবই অল্প অর্থ থেকেও কিভাবে সঞ্জয় করা যায় তাই এই আর্টিকেলটিতে সুন্দরভাবে বিশ্লেষণ করা হয়েছ । ধন্যবাদ লেখককে

    Reply
  266. দৈনন্দিন জীবনে টাকার মূল্য অপরিসীম।যে কোন বিপদে-আপদে,প্রয়োজনে টাকা ছাড়া আমরা চলতে পারি না। তাই ভবিষ্যতের জন্য সঞ্চয় করা বুদ্ধিমানের কাজ।কিন্তু আমরা অনেকে চাইলেও টাকা জমাতে পারি না। এই কনটেন্টটি পড়ে আমরা টাকা জমানোর কৌশল সম্পর্কে ভালো ধারণা করতে পারব।

    Reply
  267. এই কন্টেন্টি পড়ে আমার একটি কথা মনে পরেছে –
    ছোট ছোট বালুকণা, বিন্দু বিন্দু জল গড়ে তোলে মহাদেশ সাগর অতল।
    টাকা ছাড়া সব কিছুই যেখানে মূল্যহীন সেখানে টাকা সঞ্চয় করার অভ্যাস গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ। অল্প অল্প করে টাকা সঞ্চয় করলে একসময় দেখা যাবে অনেক টাকা আমাদের জমা হয়ে গেছে। এই কনটেন্টে কিভাবে টাকা সঞ্চয় করা যায় সেই বিষয়ে গাইড প্রদান করা হয়েছে। বিশেষ করে অল্প আয়ের লোকেদের জন্য। টাকা জমাতে সাধারণত যেসব বাধা সৃষ্টি হয় এবং সেগুলো কাটিয়ে ওঠার সকল কৌশল এখানে আলোচনা করা হয়েছে। যেমন : আয়ের উৎস বৃদ্ধি, অপ্রয়োজনীয় খরছ কমানো , ঋণ পরিহার করা এবং বিনিয়োগ করা। দৈনন্দিন জীবনে বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়েছে , যেমন : বাজেট তৈরি, যাতায়াত খরচ কমানো এবং স্বাস্থ্য সচেতন হওয়া। এক কথায় এটি যে কোনো মানুষের জন্য কার্যকর একটি নির্দেশিকা, যারা সঞ্চয়ের মাধ্যমে তাদের আর্থিক পরিস্থিতি উন্নত করতে চান।

    Reply
  268. বলা হয়ে থাকে অর্থই অনর্থের মূল আসলে কথাটি সম্পূর্ণ সঠিক নয়। আসল বিষয় হলো আপনি অর্থ কোন খাত থেকে আয় করছেন আর কোন খাতে ব্যয় করছেন!

    এই অর্থ উপার্জন এর পর আবার সবাই ধরে রাখতে পারে না। কিন্তু উপার্জন এর কিছু অংশ ব্যয় করে কিছু অংশ সঞ্চয় করে রাখা উচিত।

    টাকা বা অর্থ সঞ্চয়ের ইচ্ছা সবারই থাকে। কিন্তু বেশিরভাগ মানুষই তা সঞ্চয় করতে পারে না।

    এই কন্টেন্ট টিতে অর্থ উপার্জন থেকে শুরু করে সেই অর্থ কোন খাতে ব্যয় করলে আর কিভাবে ব্যয় করলে সাথে কিভাবে এর মধ্যে থেকেই কিছু আবার সঞ্চয় ও করে রাখা যায় সে সমস্ত কৌশল এবং দিক নির্দেশনা সঠিক ভাবে প্রদান করা হয়েছে।‌

    এই একটি কন্টেন্টের মাধ্যমে আমি অনেক গুলো বিষয় পেয়েছি। আশা করছি অন্য পাঠকদের ও ভালো লাগবে এবং তাদের ব্যক্তিগত জীবনে কাজে আসবে। লেখককে ধন্যবাদ এতো সুন্দর ও সাবলীল ভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  269. “অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন। ”আর্টিকেলের এই লাইনটুকু আমার অসম্ভব ভালো লেগেছে, সত্যিকার অর্থে আমরা যদি অপ্রয়োজনীয় খরচ এবং অপচয় বন্ধ করতে পারি তবে আমাদের আর্থিক সংকট অনেকটাই কমে যাবে। এ অভ্যাসটা যে শুধু ব্যক্তিগতভাবেই উপকারিতা নয় সমষ্টিক এবং জাতিগত জীবনেও গুরুত্বপূর্ণ একটি দিকনির্দেশনা। যারা নিজেদের মধ্যে অপচয় কমিয়ে সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে চান আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  270. “অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন। ”আর্টিকেলের এই লাইনটুকু আমার অসম্ভব ভালো লেগেছে, সত্যিকার অর্থে আমরা যদি অপ্রয়োজনীয় খরচ এবং অপচয় বন্ধ করতে পারি তবে আমাদের আর্থিক সংকট অনেকটাই কমে যাবে। এ অভ্যাসটা যে শুধু ব্যক্তিগতভাবেই উপকারি তা নয় সমষ্টিক এবং জাতিগত জীবনেও গুরুত্বপূর্ণ একটি দিকনির্দেশনা। যারা নিজেদের মধ্যে অপচয় কমিয়ে সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে চান আর্টিকেলটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  271. বর্তমান প্রেক্ষাপটে সব কিছুর ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের সবারই কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদে আমাদের কাজে লাগবে।এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হয়েছে তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করা এবং টাকা ইনকাম এরও কিছু সহজ উপায় এখানে বলা হয়েছে। তাই কনটেন্টটি আমাদের সবার জন্য খুবই উপকারী।

    Reply
  272. “” সঞ্চয় করুন ভবিষ্যৎ গড়ুন”
    টাকা ছাড়া আমাদের জীবন মূল্যহীন/অর্থহীন।বর্তমানে মর্যাদা,ক্ষমতা,সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা অপরিসীম।আমাদের সবার উচিত সঞ্চয় করা,যাতে ভবিষ্যতে কাজে লাগে।অপ্রয়োজনীয় খরচ পরিহার করে সবার উচিত সঞ্চয় করা।তবে আমাদের কারোরই উচিত নই টাকা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাজ্ঞিক অন্যান্য বিষয় হারিয়ে ফেলা।
    “” এই কনটেন্টটি সকলের জন্য গুরুত্বপূর্ণ।আমি মনে করি এই কনটেন্টটি সকলের মনোযোগ দিয়ে পড়া উচিত।এমন কি তা অনুসরণ করে জীবনে চলা উচিত।এই কনটেন্টটির লেখক কে অনেক অনেক ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট আমাদের সাথে শেয়ার করার জন্য””

    Reply
  273. সত্যি টাকা ছাড়া জীবন যেন মূল্যহীন। তবে স্বল্প আয়ের লোকদের জন্য টাকা সঞ্চয় করা খুবই কঠিন। অল্প অর্থ থেকেও কিভাবে সঞ্জয় করা যায় তাএই আর্টিকেলটিতে সুন্দরভাবে বিশ্লেষণ করা হয়েছ । ধন্যবাদ লেখককে

    Reply
  274. “অসাধারণ একটি পোস্ট! টাকা জমানোর প্রয়োজনীয়তা এবং কৌশলগুলো খুব সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়েছে। বিশেষ করে অল্প আয়ের লোকদের জন্য এই পোস্টটি খুবই সহায়ক হবে। আমি মনে করি, এখানে যে কৌশলগুলো বর্ণনা করা হয়েছে তা অনুসরণ করলে অনেকেই উপকৃত হবেন। বাস্তব জীবনে টাকার গুরুত্ব অপরিসীম এবং সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা খুবই প্রয়োজন। এই পোস্টের পরামর্শগুলো বাস্তবায়ন করে আমাদের সবারই উচিত টাকার সঠিক ব্যবহার নিশ্চিত করা এবং ভবিষ্যতের জন্য প্রস্তুতি নেওয়া। ধন্যবাদ এমন একটি কার্যকরী পোস্ট শেয়ার করার জন্য!”

    Reply
  275. টাকা মানুষের জীবনের অত্যন্ত প্রয়োজনীয় জিনিস।আর্টিকেলে খুব সুন্দর ভাবে লেখা আছে,কোন পেশার মানুষ কিভাবে নিজের এবং পরিবারের ভবিষ্যতের জন্য টাকা জমাতে পারে।আর্টিকেল টি পড়ে আমি খুব উপকৃত হয়েছি।যারা টাকা বেহুদা খরচ করে অবশ্যই তাদের আর্টিকেল টি পড়ে নিজের ভবিষ্যতের ব্যাপারে সচেতন হওয়া উচিৎ।

    Reply
  276. টাকা ছাড়া জীবন অর্থহীন। বর্তমান যুগে নিত্য প্রয়োজন জিনিসের ঊর্ধ্বগতির জন্য জীবন-যাপন করা অনেক ব্যয়বহুল হয়ে পড়েছে। তাই আগামী দিনের কথা চিন্তা করে প্রত্যেক মানুষেরই সঞ্চয় করা উচিত। এই আর্টিকেলে লেখক খুব সুন্দর ভাবে নিম্ন আয়ের মানুষের জন্য অর্থ সঞ্চয় করার কৌশল বর্ণনা করা হয়েছে। এই আর্টিকেল এর কৌশল গুলো অবলম্বন করে অহেতুক অর্থ অপচয় না করে, সঞ্চয় এর মাধ্যমে নিজের ভবিষ্যতের আর্থিক স্থিতিশীলতা বজায় রাখার চেষ্টা করতে পারি।

    Reply
  277. জীবন চলার পথে টাকা জীবনের একটি গুরুত্বপূর্ণ প্রয়োজন। তবে শত প্রয়োজন থাকা সত্ত্বেও অর্জিত টাকার কিছু অংশ জমিয়ে রাখাটা জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। উক্ত কনটেন্টি টাকা জমিয়ে রাখার কৌশল সম্পর্কে অত্যন্ত সুশৃঙ্খলভাবে বর্ণনা করা হয়েছে।

    Reply
  278. আসসালামু আলাইকুম।

    টাকা জমাতে চান? তাহলে অপচয় বন্ধ করুন।” অপচয় কারী শয়তানের ভাই”
    আপনি তখনই টাকা জমাতে পারবেন যখন অপচয় করা থেকে নিজেকে বিরত রাখতে পারবেন।
    টাকা ছাড়া আমাদের জীবন মূলহীন।জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের টাকা প্রয়োজন।তেমনি নিত্য প্রয়োজনীয় চাহিদা পূরণ করার পর যে অবশিষ্ট টাকা থাকে ওটাই সঞ্চয়।
    কিন্তুু এই বাড়তি টাকা জমানোটাই এখন কষ্টকর হয়ে গেছে।আমরা যেই পেশাতেই থাকিনা কেনো, আমাদের উচিত কিছু বাড়তি টাকা জমানো। যাতে করে বিপদের সময় কাজে লাগাতে পারি।
    জীবনে চলার পথে আমাদের নিত্য প্রয়োজনীয় সকল কিছু থেকে চাইলেই আমরা সঞ্চয় করতে পারি।
    মোট কথা, টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন।আপনি যদি টাকা জমাতে চান তাহলে এই কন্টেন্টির প্রতিটি কৌশল অনুসরণ করুন তাহলেই আপনি অনেক উপকৃত হবেন।

    Reply
  279. টাকা ছাড়া পৃথিবীর সকল কিছুই অর্থহীন। তাই টাকার প্রয়োজনীয়তা ও অপরিসীম।যেহেতু টাকা ছাড়া সব কিছু অর্থহীন সেহেতু সঞ্চয় আমাদের জন্য অপরিসীম। ভবিষ্যতে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে, শখ পূরণ করতে এ সঞ্চয় আমাদের সাহায্য করে। কীভাবে সঞ্চয় শুরু করা যাবে আর কীভাবে আয়ের উৎস বাড়ানো যাবে তা এ কন্টেন্ট এ বর্ণনা করা আছে। ধন্যবাদ রাইটার কে এত সুন্দর কন্টেন্ট উপহার দেওয়ার জন্য।।

    Reply
  280. টাকা ছাড়া এ পৃথিবীতে চলা অর্থহীন।
    যার টাকা আছে তারই দাম আছে
    প্রবাদে আছে-
    ‘তেল দেয়া মাথায় সবাই তেল দেয়’
    এ প্রবাদ দ্বারা এটাই বুঝানো হয়েছে টাকা থাকলে আপনার আশে পাশে মানুষের অভাব দেখবেন না
    আর অপরদিকে যার টাকা নেই তার কেউ কোনো খোজ খবর ই নেয় না
    তাই অল্প টাকা থেকে একটু একটু জমিয়ে উচিত এই অল্প টাকাই আপনার বিপদের বন্ধু হবে।
    খুব সুন্দর করে টাকা জমানোর উপায় গুলো এখানে লেখা আছে,,,

    Reply
  281. টাকা নাকি কথা বলে !! কথাটা শুনতে অদ্ভুত হলে ও বাস্তব জীবনে এটাই সত্য।কারণ টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা অপরিসীম। আর তাই আমরা কম-বেশী সকলেই চাই আমাদের কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। কিন্তু বর্তমান অর্থনৈতিক অবস্থায় টাকা জমানোটা অনেকটা কষ্টসাধ্য ব্যাপার। কিন্তু তাই বলে কি টাকা সঞ্চয় করা বাদ দিবো ? যদি তা না হয় তবে সঞ্চয় করার নিয়ম গুলো জেনে নেয়া অত্যাবশ্যক। লেখক সুন্দর ভাবে গুছিয়ে সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছেন। আশা করি এটা পড়ে সবাই উপকৃত হবেন।

    Reply
  282. আল্লাহ তাআলা একমাত্র রিজিকদাতা। দুনিয়াতে সঠিক সাবলীল ভাবে জীবন যাপনের ক্ষেত্রে যে মাধ্যমে আল্লাহ তাআলা আমাদের সব কিছু সমাধানের তাওফিক দেন তা হল অর্থ বা টাকা। দীনি- দুনিয়াবি যে কোন কাজ ভালভাবে করতে চাইলে প্রয়োজন হয় অর্থের।
    প্রয়োজনীয় কাজের জন্য অর্থ সঞ্চয় করতে পারে না অনেকেই। অতি বিলাসিতা ও আলস্য এর মূল কারণ। আর অনলাইনে সব কেনা- কাটার সুযোগ হওয়ায় তো আমাদের শপিং খরচও বেড়ে গেছে দিগুণ ।
    আমাদের ইনকাম যদি হালাল হয় এবং আয়-ব্যয় এর ক্ষেত্রে আমরা নির্দিষ্ট একটা সমীকরণ নির্ধারণ করতে পারি, এতেই আমাদের ইনকামে বারাকাহ আসবে, প্রয়োজনীয় সঞ্চয় করা সম্ভব হবে।
    এই কন্টেন্টে বিস্তারিত কৌশল আলোচনা করা হয়েছে। অত্যন্ত চমৎকার একটি আর্টিকেল।

    Reply
  283. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। ছাত্র-ছাত্রী, গৃহিণী, ব্যবসায়ী কিংবা চাকুরীজীবী প্রত্যেকেরই টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়।

    Reply
  284. কোটিপতি যারা তারাও যদি ব্যাবসা বা জীবনের কোন ক্ষেত্রে লস করেন তবে টাকার প্রয়োজন হবে।টাকা আয় করলেও যদি তা সঞ্চয় না করা যায় তাহলে বিপদে পড়লে কাজে আসবে না টাকা। নিজের অর্জিত কষ্টের টাকা তাই নিয়মিত একটা অংশ জমানো উচিত। বর্তমানের খরচ কিছুটা কমিয়ে স্বল্প আয়ের ব্যাক্তিরাও চাইলে টাকা জমাতে পারেন।এই কন্টেন্ট টি তে লেখক বিভিন্ন উপায়ে কিভাবে আমরা স্বল্প আয় থেকেও টাকা জমাতে পারি পাশাপাশি অপচয় ও কমিয়ে আনতে পারি তার খুব সুন্দর আর সহজভাবে আলোচনা করেছেন।অনেক উপকার পেয়েছি কন্টেন্ট টি পড়ে।অসংখ্য ধন্যবাদ লেখক কে এতো সুন্দর একটা কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  285. A person needs money in everything from birth to death. Every element of survival we get for money.Money is very important to us. So We should learn to save money without wasting it so that we can use it well in future.

    Reply
  286. পৃথিবীতে চলার পথে টাকার প্রয়োজনীয়তার কোনো শেষ নেই। টাকা এমন একটি জিনিস যা আমরা ছোট, বড়,ধনী, গরীব সকালে চাই। টাকা ছাড়া আমাদের জীবন মূল্যহীন। আমরা কম বেশি সকালে টাকা ইনকাম করি। কিন্তুু দিন শেষে আমরা এক টাকাও সঞ্চয় করতে পারি না।উপরের কনটেন্টটিতে কিভাবেই টাকা সঞ্চয় করা যায় তা সুন্দর এবং সহজ ভাবে তুলে ধরা হয়েছে। লেখককে অনেক ধন্যবাদ এত উপকারী একটা কনটেন্ট উপহার দেওয়ার জন্য ।

    Reply
  287. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। ছাত্র-ছাত্রী, গৃহিণী, ব্যবসায়ী কিংবা চাকুরীজীবী প্রত্যেকেরই টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়।টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন। এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন। এখানে টাকা ইনকাম করার কিছু দিক নির্দেশনাও দেওয়া হয়েছে। এখানে একটি পরামর্শ দেওয়া আবশ্যক মনে করছি তাহলো- টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়। স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা করুন।কন্টেন্ট টি আমার জন্য খুবই দরকারি ছিলো।ধন্যবাদ লেখককে।

    Reply
  288. আসসালামু আলাইকুম।টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন।জীবনের সকল অবস্থাতেই টাকার প্রয়োজন।বর্তমান প্রেক্ষাপ‌টে সামাজিক মর্যাদা,ক্ষমতা,সম্মান ইত্যাদি অর্জনের ক্ষে‌‌ত্রে‌ টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। আমরা সবাই চাই কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক।যেন ভবিষ্যতে কোন কাজে লাগে বা কোন সমস্যা দেখা দিলে সমাধান করা যায়। টাকা জমানোর উপায় শিরোনামের এই আ‌র্টিকেলে ব‌র্ণিত কৌশলগু‌লো অবলম্বন কর‌লে আশা কর‌ছি আমরা আমা‌দের কা‌ঙ্খিত লক্ষ্যে পৌছা‌তে পারব। এই আ‌র্টিকে‌লের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বুজানোর চেষ্টা ক‌রে‌ছেন লেখক তাহ‌লো – অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ কর‌তে হ‌বে,টাকা সঞ্চয় কর‌তে হ‌বে।এখা‌নে টাকা ইনকাম করার কিছু দিক নি‌র্দেশনাও দেওয়া হ‌য়ে‌ছে।

    Reply
  289. অর্থ হচ্ছে মানুষের জীবন যাপনের একটি অপরিহার্য,অত্যাবশ্যকীয় উপাদান। টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। কেননা, আমরা যাই করি না কেন অবশ্যই আমাদের সর্বপ্রথম টাকারই প্রয়োজন হয়। আর কারো হাতে যদি জমানো কিছু টাকা থাকে,সেটা অবশ্যই তার বিপদের বন্ধু হিসেবে কাজ করে। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না। সেটার অন্যতম প্রধান কারণ হলো অপব্যয়, অপচয়। প্রত্যেকটা মানুষের ইনকাম যেমনই হোক না কেন তার আয় অনুযায়ী কিছু না কিছু অর্থ সঞ্চয় করে রাখা উচিত। আর অর্থ সঞ্চয় করে রাখার জন্য অবশ্যই প্রত্যেকটা মানুষকে কিছু কৌশল অবলম্বন করতে হবে।

    Reply
  290. টাকা ছাড়া সবকিছুই যেন অর্থহীন।আল্লাহ তাআলা একমাত্র রিজিকদাতা। দুনিয়াতে সঠিক সাবলীল ভাবে জীবন যাপনের ক্ষেত্রে যে মাধ্যমে আল্লাহ তাআলা আমাদের সব কিছু সমাধানের তাওফিক দেন তা হল অর্থ বা টাকা। দীনি- দুনিয়াবি যে কোন কাজ ভালভাবে করতে চাইলে প্রয়োজন হয় অর্থের।
    টাকা নাকি কথা বলে !! কথাটা শুনতে অদ্ভুত হলে ও বাস্তব জীবনে এটাই সত্য।কারণ টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা অপরিসীম। আর তাই আমরা কম-বেশী সকলেই চাই আমাদের কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। কিন্তু বর্তমান অর্থনৈতিক অবস্থায় টাকা জমানোটা অনেকটা কষ্টসাধ্য ব্যাপার। কিন্তু তাই বলে কি টাকা সঞ্চয় করা বাদ দিবো ? যদি তা না হয় তবে সঞ্চয় করার নিয়ম গুলো জেনে নেয়া অত্যাবশ্যক। লেখক সুন্দর ভাবে গুছিয়ে সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছেন।ধন্যবাদ লেখককে সুন্দর একটা কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  291. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক। যেন ভবিষ্যতে কোন কাজে লাগে অথবা কোন সমস্যা দেখা দিলে যেন সমাধান করা যায়। কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।
    বিশেষ করে অল্প আয়ের লোকেরা টাকা সঞ্চয় করতে পারে না। অল্প আয়ের লোকেরা তো তাদের দৈনন্দিন চাহিদাই পূরণ করতে পারে না। দিন আনে দিন খায় এই অবস্থায় টাকা জমাবে কিভাবে? মনে বাসনা থাকলে কি হবে বাস্তবতায় তা সম্ভব হয়না। যাই হোক, লেখককে অসংখ্য শুকরিয়া ”টাকা জমানোর কৌশল” শিরোনামের এই আর্টিকেলটি আমাদের সামনে তুলে ধরার জন্য।

    Reply
  292. “টাকা” শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। এটি একমাত্র বিনিময়ের মাধ্যম যার দ্বারা প্রয়োজনীয় সকল জিনিস ক্রয় করা যায়। অনেকে টাকা বেহিসাবি খরচ করে ফেলে তখন হয়তো বিপদে পড়লে অন্যের দ্বারস্থ হতে হয়। সেজন্য টাকা সঞ্চয় করা প্রয়োজন বিশেষ করে যারা নিন্ম আয়ের মানুষ তাদের সঞ্চয় করা আরও প্রয়োজন। সেজন্য কিছু কৌশল জানা জরুরি। সঞ্চয় সম্পর্কে এই কন্টেন্টিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে যা পড়লে আপনি ও মিতব্যয়ী হতে পারবেন ইং-শা আল্লাহ।

    Reply
  293. 💸💰আয় ও ব্যয়ের ব্যালেন্স, এটি শেখার ও প্র্যাকটিস এর বিষয়।
    অপচয় রোধ করে সঠিক পদ্ধতি অনুসরণ এর মাধ্যমে আপনি কি ভাবে আপনার উপার্জনের অর্থ সঞ্চয় করতে পারবেন তার একটি সুস্পষ্ট ধারণা রয়েছে আর্টিকেল টিতে। ধন্যবাদ।

    Reply
  294. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন।

    Reply
  295. টাকা ছাড়া সব কিছুই অর্থহীন।লেখক অনেক সুন্দর করে প্রত্যেক শ্রেণির টাকা জমানোর কৌশল তুলে ধরেছেন।লেখককে ধন্যবাদ এতো উপকারী কনটেন্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

    Reply
  296. আহারে টাকা এমন একটা জিনিস যার জন্য বেশির ভাগ মানুষ হাহাকার করে যাচ্ছে এখন।যারা কম আয়ের মানুষ তাদের তো অবস্থা আরো খারাপ কাউকে বলতেও পারেনা সহ্যও করতে পারেনা। অনেকটা গলায় কাটা লেগে থাকার মত।তারমধ্যে থেকেও যদি কিছু টাকা জমানো যায় তাহলে যেকোন বিপদে কারো কাছে হাত পাতার দরকার হবেনা।
    এ আর্টিকেল থেকে টাকা জমানোর কৌশল জানা গেল।যা ব্যবহার করে মানুষ কিছু টাকা মাসের শেষে জমানোর চেষ্টা করবে।আমার খুবই ভালো লাগলো যে এখনকার সময়ের সাথে উপযোগী কনটেন্ট পেয়ে। আশা করি কিছু টাকা জমাতে পারবো মাসের টাকা থেকে।

    Reply
  297. “টাকা জমানোর উপায় “- এই আর্টিকেলটিতে বর্ণিত, কৌশল গুলো অবলম্বন করলে, সকল শ্রেণী ও বয়সের মানুষের বার্ষিক সঞ্চয়ের নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছা সম্ভব। আল্লাহর উপর ভরসা ও সঞ্চয় ই পারে, ভবিষ্যতের অনাগত বিপদ থেকে রক্ষা করতে। তাই সকলেরই সঞ্চয়ী হওয়া উচিত।এই গুরুত্বপূর্ণ আর্টিকেলটি শেয়ার করার জন্য লেখককে আন্তরিক ধন্যবাদ ।

    Reply
  298. এ প্রবন্ধে নিম্ন আয়ের ব্যক্তিদের জন্য টাকা জমানোর বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করা হয়েছে। প্রবন্ধে উল্লেখ করা হয়েছে, সঞ্চয়ের প্রবল ইচ্ছা জাগ্রত করা, আয়ের উৎস বাড়ানো, সঞ্চিত অর্থ বুদ্ধিমানের সাথে বিনিয়োগ করা এবং দৈনন্দিন খরচ ট্র্যাক করে অপ্রয়োজনীয় খরচ কমানোর পরামর্শ দেওয়া হয়েছে। ঋণ না করার এবং অপ্রয়োজনীয় সামাজিক কার্যকলাপ এড়ানোর পরামর্শও দেওয়া হয়েছে। এই উপায়গুলো মেনে চললে ধীরে ধীরে সঞ্চয় বাড়ানো এবং আর্থিক স্থিতিশীলতা অর্জন সম্ভব।
    Thank you to the writer.

    Reply
  299. money can’t bring happiness. কিন্তু জীবন চলাকালে টাকা অতিশয় গুরুত্বপূর্ণ। অর্থের সুষ্ঠ ব্যবহার, অর্থ সঞ্চয় সম্পর্কে জ্ঞান না থাকলে জীবন চলার কঠিন হয়ে যায়। জীবনে এগিয়ে যেতে হলে এই বিষয়গুলো সম্পর্কে ভালো জ্ঞান থাকা প্রয়োজন। আজকের পোস্টটি থেকে অনেক কিছু জানতে পারলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  300. আমরা সবাই জানে একটা একটা কথা প্রচলন আছে ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল গড়ে তোলে মহাদেশ সাগরত আমরা যদি এটাকে ফলো করি প্রতিদিন কিছু কিছু করে টাকা জমাই সেটাই একটা সময় পর একটা ভালো এমাউন্ট হবে প্রত্যেকেরই উচিত অল্প করে হলেও কিছুতার প্রতিদিনের খরচ থেকে কিছু জমানো ধন্যবাদ রাইটারকে সুন্দর একটা কনটেন্ট দেওয়ার জন্য

    Reply
  301. টাকা মানুষের জীবনের সাথে অতপ্রতভাবে জড়িত কারণ, শিশু থেকে শুরু করে সকল বয়সের শ্রেণীর, ও পেশার মানুষের নিত্যদিন জীবিকা নির্বাহের জন্য টাকার প্রয়োজন হয়। টাকা জমানার উপায়, শিরোনামের এই আর্টিকেলটিতে খুব সুন্দর ভাবে বিস্তারিত বর্ণনায় আলোচনা করা হয়েছে, কিভাবে অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করা যেতে পারে, টাকা ইনকাম করার কিছু দিক নির্দেশনা এবং টাকা জমানোর কৌশল ও উপায়।

    Reply
  302. মানুষের জীবনের অনেক গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে টাকা।এই টাকাকে উত্তম উপায়ে ব্যয়,সঞ্চয় করতে হয়।না অপচয় করা যাবে ;না কৃপণতা করা যাবে।এজন্য প্রয়োজন সঠিক জ্ঞান, দূরদর্শিতা।এই কনটেন্টে দৈনন্দিন জীবনের সাথে সামঞ্জস্য করে কিভাবে টাকা ব্যয়,সঞ্চয় করা যাবে সে সম্পর্কে ধারণা দেয়া হয়েছে। এছাড়াও ইনকাম সোর্স-ও তুলে ধরা হয়েছে।

    Reply
  303. জীবনের জন্য প্রায়োজন টাকার। আর টাকা না থাকলে সামাজিক মর্যাদা, সম্মান কিংবা ক্ষমতা কোনটাই পাওয়া যায়না। আমরা অনেকেই টাকা সঞ্চয় করতে চাইলেই নানাভাবে তা সঞ্চয় করতে পারিনা। বিভিন্ন উপায় অবলম্বন করে টাকা সঞ্চয় করা সম্ভব। উপরের আর্টিকেলটা পড়লে যাদের টাকা জমানোর অভ্যাস নেই কিংবা যারা টাকা সঞ্চয় করতে চান তাদের অনেক কাজে আসবে বলে আমি মনে করি। তাই সবাইকে অনুরোধ করব জীবনে টাকার গুরুত্ব অনুধাবন করে থাকলে উপরের আর্টিকেলটি অবশ্যই পড়বেন।

    Reply
  304. সত্যি টাকা ছাড়া জীবন অর্থহীন। অপচয় খরচ রোধ করে আমরা কিভাবে বিভিন্ন পর্যায়ে থেকে টাকা জমাতে পারি সে কৌশল সম্পর্কে এই কনটেন্টিতে আলোচনা করা হয়েছে।
    ধন্যবাদ এত সুন্দর করে বুঝিয়ে লিখার জন্য।

    Reply
  305. 💡💰 অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সময়োপযোগী লেখা! ভবিষ্যৎকে সুরক্ষিত করার জন্য অর্থ সঞ্চয়ের সেরা কৌশল 🚀🌟
    💼🌟”টাকা জমানোর উপায়” শীর্ষক এই অসাধারণ লেখাটি পড়ে মুগ্ধ হয়েছি!📝এই আর্টিকেলটিতে লেখক অত্যন্ত প্রাঞ্জল ভাষায় অর্থ সঞ্চয়ের অনেক কার্যকরী এবং বাস্তবসম্মত উপায় আলোচনা করেছেন,যা প্রতিটি স্তরের মানুষের জন্য অত্যন্ত উপকারী হতে পারে💡। কেবল টাকার পিছনে না ছুটে, সঞ্চয়ের মাধ্যমে কীভাবে স্থিতিশীল জীবন যাপন করা যায়, তা এখানে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে ✨।
    বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে সঞ্চয়ের গুরুত্ব অপরিসীম। লেখকের বর্ণিত কৌশলগুলি যেমন: 💰একাধিক আয়ের উৎস বৃদ্ধি,❌অপ্রয়োজনীয় খরচ পরিহার,📈সঞ্চিত অর্থ বিনিয়োগের সঠিক পদ্ধতি,🛑ঋণ থেকে বিরত থাকার পরামর্শ সঞ্চয়কে ফলপ্রসূ করতে পারে।💡বিশেষ করে নিম্ন আয়ের মানুষদের জন্য লেখকের পরামর্শগুলি অত্যন্ত কার্যকরী। এভাবে সঞ্চয় এবং বিনিয়োগের মাধ্যমেও তারা আর্থিক স্থিতিশীলতা অর্জন করতে পারবেন। এছাড়া,শিক্ষার্থীদের জন্য সঞ্চয়ের গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা উল্লেখ করেছেন যা অত্যন্ত কার্যকর🎓।
    👏ধন্যবাদ লেখককে, এমন একটি গুরুত্বপূর্ণ এবং সময়োপযোগী বিষয় নিয়ে এত সুন্দরভাবে আলোচনা করার জন্য🌟।
    📚এই আর্টিকেলটি সবার জন্য একটি অনুপ্রেরণা হতে পারে যারা সঞ্চয় করতে চান কিন্তু ঠিক পথ খুঁজে পাচ্ছেন না।📢সবাইকে পরামর্শ দিচ্ছি এই গুরুত্বপূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন এবং লেখকের বর্ণিত কৌশলগুলি আপনার দৈনন্দিন জীবনে প্রয়োগ করার চেষ্টা করুন যা আপনাকে একটি সুন্দর আর্থিক ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যাবে🎯।

    Reply
  306. টাকা ছাড়া মানুষের জীবন অচল। দৈনন্দিন জীবনে প্রতিটি পদক্ষেপে প্রতিটা মানুষের টাকার প্রয়োজন। টাকার যেমন দরকার আছে তেমনি টাকা সঞ্চয়েরও দরকার আছে ভবিষ্যতের জন্য। অপ্রয়োজনীয় খরচ না করে টাকা সঞ্চয় করা উচিত সবারই। প্রতিটা সেক্টরেই প্রতিটা বয়সেই টাকা সঞ্চয় করা উচিত। টাকা সঞ্চয় করারও অনেক রকম কৌশল আছে যা এই কনটেন্টটি পড়লে জানা যাবে। তবে সহজ সাভাবিক উপায়ে টাকা সঞ্চয় করা উচিত। এটা যেনো আবার নেশাতে না পরিণত হয়, সঞ্চয় করতে যেয়ে কোনো খারাপ পন্থা যেনো অবলম্বন না করতে হয় সেদিকেও খেয়াল রাখতে হবে।
    সুতরাং সবার জন্যই আজকের কনটেন্টটি অনেক গুরুত্বপূর্ন ও প্রয়োজনীয়।

    Reply
  307. টাকা কামাই করা যতটা সহজ তার চেয়েও টাকা কামাই করে সে টাকা জমা করে রাখা তার চেয়ে বড় কঠিন,।আপনি যদি টাকা জমা করতে না পারেন তাহলে ভবিষ্যতে আপনাকে বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে তাই অপ্রয়োজনীয় টাকা নষ্ট না করে সেটা জমা করতে শিখুন টাকা সারা পৃথিবীতে সব কিছুই প্রায় অসম্ভব তাই অপ্রয়োজনীয় টাকা নষ্ট না করে সেটা জমা করে রাখুন ভবিষ্যতে আপনার বড় ধরনের কোন কাজে আসবে

    Reply
  308. আমরা কম-বেশী সকলেই চাই আমাদেরও কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক।কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।আয় স্বল্পতার কারণে টাকা জমানো সম্ভব হয়না।টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন।টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন।

    Reply
  309. প্রত্যেক মানুষকেই জীবনে নানা ধরনের নেতিবাচক আর্থিক অবস্থার সম্মুখীন হতে হয়।সেই অবস্থাগুলো মোকাবিলা করার জন্য সবাইকে অর্থ সঞ্চয়ের দিকে মনোযোগ দিতে হবে।সঞ্চয়ের সঠিক উপায় গুলো না জানার কারণে অনেকেই হিমশিম খায়।আর্টিকেলটিতে সেই উপায় গুলো নিয়ে বিশদ আর পরিপূর্ণ ভাবে আলোচনা করা হয়েছে।কেউ সঞ্চয়ের ব্যাপারে বিভ্রান্ত থাকলেও সে এই আর্টিকেলটি পড়ে বিষয়টি সম্পর্কে স্পষ্ট ধারণা পাবে।

    Reply
  310. বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন। এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন। এখানে টাকা ইনকাম করার কিছু দিক নির্দেশনাও দেওয়া হয়েছে। এখানে একটি পরামর্শ দেওয়া আবশ্যক মনে করছি তাহলো- টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়।

    Reply
  311. টাকা আমাদের জীবনের একটি মূল্য সম্পদ।‌টাকা ছাড়া জীবন অর্থহীন। জীবনের প্রতিটি ক্ষেত্রেই টাকার প্রয়োজন। তাই প্রত্যেক মানুষের কিছু টাকা জমানো উচিত। কিভাবে একজন অল্প আয়ের মানুষ ও টাকা জমাতে পারে‌ তা কনটেন্ট এ সুন্দর করে বুজানো হয়ছে।কনটেন্টি পড়ে সত্যি অনেক কিছু শিখার আছে। ধন্যবাদ কন্টেন্ট লেখকে।

    Reply
  312. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন।তাই আমাদের প্রয়োজন “সঞ্চয় করুন ভবিষ্যত গড়ুন” নীতি মেনে চলা বিশেষ করে অল্প আয়ের লোকদের জন্য অপচয় বন্ধ করা, আয়ের উৎস বৃদ্ধি এবং সঠিক পরিকল্পনার পরামর্শ দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের জন্য টিউশন, অনলাইন কাজ, এবং হাতে তৈরি জিনিস বিক্রির মাধ্যমে সঞ্চয়ের উপায় বর্ণনা করা হয়েছে।অপচয় রোধ করে সঠিক পদ্ধতি অনুসরণ এর মাধ্যমে আপনি কি ভাবে আপনার উপার্জনের অর্থ সঞ্চয় করতে পারবেন তার একটি সুস্পষ্ট ধারণা রয়েছে আর্টিকেল টিতে। ধন্যবাদ লেখক এত সুন্দর লেখা উপহার দেওয়ার জন্য। সুন্দর সুন্দর লেখা পড়ার অপেক্ষায় থাকলাম।

    Reply
  313. টাকা ছাড়া সবকিছুই যেন মূল্যহীন। শিশু থেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। ছাত্র-ছাত্রী, গৃহিণী, ব্যবসায়ী কিংবা চাকুরীজীবী প্রত্যেকেরই টাকার প্রয়োজনীয়তা দেখা দেয়। এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি তাহলো- অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন।বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক।

    Reply
  314. আমরা যখন আমাদের প্রতিদিনের খরচের হিসাব জানব এবং নির্দিষ্ট স্থানে সেটা লিখে রাখব, তখন সঞ্চয় করা সহজ হবে। হিসাব থাকলে টাকার ওপর আমাদের ঠিকঠাক নিয়ন্ত্রণও থাকে। তাই হিসাব রাখতে হবে প্রতিদিন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে বর্ণিত কৌশলগুলো অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন।

    Reply
  315. বর্তমান সময়ে টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা অপরিসীম। সুন্দর ভবিষ্যৎ সুনিশ্চিত করতে টাকা জমানোর কোনো বিকল্প নেই।

    লেখককে অসংখ্য ধন্যবাদ টাকা জমানোর সঠিক পদ্ধতি নিয়ে এতো সুন্দর একটা আর্টিকেল উপস্থাপন করার জন্য।

    Reply
  316. দৈনন্দিন জীবনযাপন কঠিন হয়ে উঠছে শুধুমাত্র অর্থের অভাবে। দ্রব্যমূল্যের দাম বৃদ্ধিতে টাকার গুরুত্ব যেন আরও অনেকগুণ বেড়ে গেছে। আসলে টাকার প্রয়োজন কেবল টাকা দিয়েই মেটানো যায়। অন্যকিছুর বিনিময়ে তা সম্ভব নয়। বর্তমান বাজারে টাকা জমাতে না শিখলে, প্রয়োজনে টাকা পাওয়া কঠিন হয়ে পড়ে। এছাড়া আর্থিক দুশ্চিন্তার কারণে বিভিন্ন ধরনের হতাশা এবং বিষন্নতা ঘিরে ধরে। তাই মানুষের কথায় কান না দিয়ে প্রতিমাসে এবং প্রতিদিন টাকা জমানোর চেষ্টা করতে হবে।
    বড় অংকের টাকা জমানোর জন্য নিজের ওপর বাড়তি চাপ নেওয়ার কোনো কারণ নেই। বরং এতে মাঝপথে সঞ্চয়ই বন্ধ হয়ে যেতে পারে। যতটুকু আমাদের পক্ষে সঞ্চয় করা সম্ভব সে অনুযায়ী লক্ষ্য স্থির করতে হবে। আর একবার অভ্যাস হয়ে গেলে পরে আর অসুবিধা হয় না।

    Reply
  317. জীবনযাপনের প্রয়োজনে সঞ্চয় বা টাকা জমানো খুবই জরুরী। টাকা জমানোর উপায় শিরোনামের এই আর্টিকেলে কতগুলো কার্যকরী কৌশল বর্ণনা করা হয়েছে, যা অবলম্বন করলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন।

    Reply
  318. বর্তমানে আমরা এখন যে সময়ে আছি এখন টাকা ছাড়া একদিন চিন্তা করা যায় না। আর এই কন্টেন্টএ বিষয় হলো টাকা জমানো বিষয়ে আর কথায় বলে সঞ্চয় করুন ভবিষ্যৎ গড়ুন।যদিও একমাত্র আল্লাহ ছাড়া ভবিষ্যতে কি আছে তা আমরা জানি না। তরপরও বিপদ- আপদের কথা ভেবে কিভাবে বিভিন্ন পন্থা অবলম্বন করে টাকা জমা করা যায় তা এই লিখায় সুন্দর করে তুলে ধরেছেন। ধন্যবাদ লেখকে

    Reply
  319. দৈনন্দিন জীবনে টাকা যেমন অনেক কাজে লাগানো হয়, তেমনিভাবে কিছু টাকা সঞ্চয় করাও বাঞ্ছনীয়। কিন্তু আমরা অনেকেই আছি যারা টাকা জমাতে পারিনা। তাদের জন্য এই কন্টেন্টটি খুব ফলপ্রসু ভুমিকা রাখতে পারে।

    Reply
  320. অর্থ ছাড়া মানুষের জীবন অর্থহীন। জীবনে চলার পথে টাকা আমাদের নিত্যসঙ্গী। বর্তমান সমাজ ব্যবস্থায় ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। আর্টিকেলটিতে টাকা অপচয় না করে কিভাবে সুন্দরভাবে টাকা সঞ্চয় করা যায় সে বিষয়ে আলোচনা করা হয়েছে। আল্লাহ তায়ালা সুরা আরাফের ৩১নং আয়াতে বলেন, “তোমরা আহার করো ও পান করো কিন্তু অপচয় করবে না। নিশ্চয় আল্লাহ তায়ালা অপচয়কারীকে পছন্দ করেন না”।
    তাই আমরাও অপচয় না করে এই আর্টিকেলের দেখানো কৌশল অনুসারে ইনশাল্লাহ সঞ্চয় করবো।

    Reply
  321. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক।শিশুথেকে শুরু করে সকল বয়স, শ্রেণী, পেশার মানুষেরই টাকার প্রয়োজন। সকলেরই প্রত্যাশা থাকে নিজেদের কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক যাতে প্রয়োজনের সময় বা বিপদে কাজে লাগে।কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।অপ্রয়োজনীয় ব্যয় বা অপচয় রোধকরে টাকা জমানোর কৌশল গুলো এই আর্টিকেলটিতে সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। ইচ্ছে থাকা সত্বেও যারা টাকা জমাতে পারছেন না তাদের জন্য আর্টিকেলটি খুবই সহায়ক হবে।

    Reply
  322. দৈনন্দিন জীবনে টাকা যেমন অনেক কাজে লাগানো হয়, তেমনিভাবে কিছু টাকা সঞ্চয় করাও বাঞ্ছনীয়। কিন্তু আমরা অনেকেই আছি যারা টাকা জমাতে পারিনা। তাদের জন্য এই কন্টেন্টটি খুব ফলপ্রসু ভুমিকা রাখতে পারে।

    Reply
  323. – টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন, টাকা সঞ্চয় করুন। হউক ইনকাম ছোট তারপরে ও কি ভাবে টাকা সঞ্চয় করবেন তা এই কন্টেন্ট টি তে সুন্দর করে তুলে ধরা হয়েছে।। টাকা সঞ্চয় এর যে কৌশল গুলো বলা হয়েছে সে গুলো মেনে চললে আমাদের জীবনে অনেক পরিবর্তন আসবে। স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা করুন।

    Reply
  324. টাকা ছাড়া জীবন অকল্পনীয়। প্রত্যেক মানুষের উচিত টাকার অপচয় রোধ করার মাধ্যমে ভবিষ্যতের জন্য সঞ্চয় করা। কারণ আজকের সঞ্চয় আগামীর সম্বল। উক্ত কনটেন্টটিতে টাকার অপচয় রোধ করার মাধ্যমে কিভাবে টাকা সঞ্চয় করা যায় তা খুব সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে। এজন্য লেখককে জানাই অসংখ্য ধন্যবাদ।

    Reply
  325. সকলেরই প্রত্যাশা থাকে নিজেদের কিছু ব্যাংক ব্যালেন্স থাকুক যাতে প্রয়োজনের সময় বা বিপদে কাজে লাগে।কিন্তু আমরা অনেকেই টাকা জমাতে পারি না।অপ্রয়োজনীয় ব্যয় বা অপচয় রোধকরে টাকা জমানোর কৌশল গুলো এই আর্টিকেলটিতে সুন্দর করে তুলে ধরা হয়েছে।

    আর্টিকেলটি আমার জন্য ও খুব গুরুত্বপূর্ণ ছিল। লেখককে অনেক ধন্যবাদ। আপনারা ও পড়ুন।

    Reply
  326. টাকা ছাড়া কিছু ই সম্ভব নয়। আমরা অনেকেই টাকা জমাতে চেয়েও পারি না। কারণ সঠিক কৌশল না জানার জন্য। এখানে কিভাবে টাকা জমাতে হয়, সে সম্পর্কে অনেক উপকারী কৌশল বলা হয়েছে। ধন্যবাদ অনেক উপকারী একটা কন্টেন্ট।

    Reply
  327. পৃথিবীতে টাকা ছাড়া সবকিছু মূল্যহীন। তাই অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে টাকা সঞ্চয় করা সবার জন্য আবশ্যক। যারা টাকা সঞ্চয় করতে পারে না এ কনটেন্টটির বিভিন্ন কৌশল তাদের জন্য অনেক উপকারে আসবে। ধন্যবাদ লেখককে উপকারী একটি কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  328. টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মর্যাদা, ক্ষমতা, সম্মান ইত্যাদি অর্জনের ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা আবশ্যক। অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে, টাকা সঞ্চয় করা উচিত । টাকা সঞ্চয় বা ইনকামের পিছনে ছুটতে গিয়ে আনুসাঙ্গিক অন্যান্য বিষয় যেন হারিয়ে না যায়। স্বাভাবিক উপায়ে টাকা ইনকাম বা সঞ্চয় করার চেষ্টা করার চেষ্টা করা উচিত।

    Reply
  329. টাকা মানুষের জীবনে দৈনন্দিন ব্যাবহার হয়ে থাকে।ছোট থেকে বড় প্রত্যেকেই বিভিন্ন প্রয়োজনে টাকা ব্যয় করে থাকে। সত্যি টাকা ছাড়া জীবন অর্থহীন।তবে আমরা টাকা অপচয় করে থাকি বিভিন্ন খাতে যা নিজেরাও সহজে বুঝতে পারিনা,উপরের কন্টেন্টটিতে অপচয় খরচ রোধ করে আমরা কিভাবে বিভিন্ন পর্যায়ে থেকে টাকা জমাতে পারি সে কৌশল সম্পর্কে আলোচনা করা হয়েছে। বর্তমান প্রেক্ষাপটে খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়, ধন্যবাদ লেখককে এই বিষয়ে খেয়াল করার জন্য।

    Reply
  330. বর্তমান প্রেক্ষাপটে সব কিছুর ক্ষেত্রে টাকার প্রয়োজনীয়তা অপরিসীম।টাকা আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন হয়। তাই আমাদের সবারই কিছু সঞ্চয় থাকা প্রয়োজন যা ভবিষ্যতে বা বিপদে আমাদের কাজে লাগবে।টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছু অর্থহীন।তাই আমাদের উচিত অপ্রয়োজনীয় খরচ পরিহার করে টাকা সঞ্চয় করা।কথায় আছে ”সঞ্চয় করো ভবিষ্যৎ গড় ” তাই ভবিষ্যতের চিন্তা করে আমাদের সকলের উচিত টাকা সঞ্চয় করার।উক্ত আর্টিকেলটিতে টাকা সঞ্চয় করার উপকারিতা এবং সঞ্চয় করার বিভিন্ন পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে।আর্টিকেলটির মাধ্যমে গুরুত্বপূর্ণ যে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হয়েছে তাহলো অপচয় বা অপ্রয়োজনীয় খরচ বন্ধ করা এবং টাকা সঞ্চয় করা।উক্ত আর্টিকেলটি পড়ে টাকা সঞ্চয় করার উপকারিতা সম্পর্কে জানতে পেরে আশা করি আপনারা উপকৃত হবেন। ধন্যবাদ লেখককে আমাদের সবার সমনে এতো সুন্দর এবং গুরুত্বপূর্ণ একটি বিষয় উপস্থাপন করার জন্য।

    Reply
  331. টাকা ছাড়া জীবন অর্থহীন। টাকা থাকলেই যে হাত খোলা রেখে খরচ করতে হবে তা কিন্তু না। অনেকেই টাকা জমাতে পারেননা। এই লিখা থেকে কিভাবে টাকা জমানো যায় সেটা খুব ভালো করেই বুজতে পারবেন। ধন্যবাদ লেখক কে।

    Reply
  332. টাকা ছাড়া জীবন মূল্যহীন। জীবনের প্রতিটি পর্যায়ে টাকার প্রয়োজন। সামাজিক মর্যাদা ও ক্ষমতা অর্জনের জন্য টাকার প্রয়োজনীয়তা অপরিহার্য। টাকা ছাড়া পৃথিবীর প্রায় সবকিছুই অর্থহীন। আমাদের সকলের উচিত টাকা সঞ্চয় করা। উক্ত কনটেন্ট এ ছাত্রছাত্রীসহ সকলের টাকা সঞ্চয়ের কৌশল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। উক্ত কনটেন্টটি সকলকেই টাকা সঞ্চয় করতে উৎসাহী করবে।

    Reply
  333. প্রতিটি মানুষের জীবনে টাকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর এই জন্য মানুষ টাকা সঞ্চয় করে রাখে।আমরা অনেকেই টাকা জমিয়ে রাখতে পারি না। তাই টাকা জমিয়ে রাখার জন্য কিছু কৌশল জানা দরকার।যা আমাদের টাকার অপচয় কমিয়ে সঞ্চয়ি হতে সাহায্য করবে।এই আর্টিকেলে সেই কৌশলগুলো তুলে ধরেছেন এই আর্টিকেলের লেখক। যা সবার জানা জরুরি। যিনি এটা লেখেছেন অনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি অন্যরা এটা পড়ে উপকৃত হবেন।

    Reply
  334. আমাদের জীবনে টাকা খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। টাকা ছাড়া আমরা অচল। সব বয়সে টাকার প্রয়োজন আছে, তাই আমাদেরকে টাকা সঞ্চয় করা খুব দরকার। কিন্তু আমরা ইচ্ছা থাকলেও সবাই টাকা জমাতে পারি না, বিশেষ করে যারা নিম্ন আয়ের মানুষ যারা তারা তো নিজেদের প্রতিদিনের নিত্য প্রয়োজনীয় জিনিস গুলোও কিনতে পারে না, তাই তাদের কাছে টাকা জমানো অনেক কঠিন, কিন্তু আমাদের সবার এই সমস্যা গুলো থেকে বেরিয়ে আসতে হবে এবং টাকা জমাতে শুরু করতে হবে। সব পেশার মানুষ, ছাত্র ছাত্রী সবাইকে টাকা জমাতে হবে। তবে সবার নিজ নিজ পেশায় যেন কোনো সমস্যা না হয় সেই দিকে লক্ষ্য রাখতে হবে। এই আর্টিকেল এর মধ্যে সব কিছু খুব সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে, এখানে টাকা কি কি ভাবে জমানো যাবে সেটা অনেক সুন্দর করে লিখেছেন এবং কি ভাবে টাকা ইনকাম করা যাবে সেটাও বলা হয়েছে। সত্যি বলতে টাকা ছাড়া আমরা কিছুই করতে পারি না। এই কন্টেন্ট টি অনেক উপকারী।

    Reply
  335. টাকা জমানোর জন্য বাচানোর জন্য অনেক কৌশল জানা থাকলেও মাস কাবারী বাজারে টাকা সেইভ হয় জানা ছিলনা। আর্টিকেলটি টাকা ম্যানেজমেন্ট এর ক্ষেত্রে খুবই উপকারী। এছাড়াও নিম্ম আয়ের মানুষেরা যেভাবে টাকা ম্যানেজমেন্টের জন্য পিছিয়ে পরে তা সুন্দর ভাবে পয়েন্ট আউট করা হয়েছে। ধন্যবাদ লেখককে।

    Reply
  336. টাকা থাকলে জীবন সচল আর, না থাকলে অচল।এটাই হলো জীবনের নিয়ম যে, টাকা থাকলে আর সেটা আপনজনের মাঝে খরচ করতে পারলে সবাই মাথায় করে রাখে আর টাকা দেওয়ার মেশিনটা বন্ধ হয়ে গেলে কেউ তার খবর পর্যন্ত রাখে না।টাকা জমাতে অনেকেই পারে আবার কেউ পারে না। তবে জীবনে টাকা জমানোর কৌশল সবাইকে জানা দরকার।

    Reply
  337. বর্তমান প্রেক্ষাপটে আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে টাকা।টাকা ছাড়া পৃথিবীর প্রায় সকল কিছুই অর্থহীন। জীবনে চলার পথে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় তখন টাকার প্রয়োজন পড়ে ।তখন আমাদের একমাত্র উপায় থাকে সঞ্চিত টাকা খরচ করার। আমরা অনেকেই টাকা সঞ্চয় করে রাখতে জানি না। উক্ত আর্টিকেলটিতে অর্থ জমানোর কিছু কৌশল সহ সকল নির্দেশনা সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে ।যারা টাকা সঞ্চয় করতে আগ্রহী তারা আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন।

    Reply
  338. টাকা ছাড়া সব কিছু ই যেন মূল্যহীন। দ্বীনি ও দুনিয়াবি সব ভাবেই জীবন যাপন এর জন্য প্রয়োজন অর্থের, তবে আমরা সবাই সঞ্চয় করতে পারি না সঠিকভাবে। আয়ের উৎস বৃদ্ধি না করা এবং অলসতা এর অন্যতম বলে মনে হয় আমার কাছে। এছাড়াও অনেক গুলো কারন রয়েছে আর্টিকেল টি তে কেন সঞ্চয় করতে পারি না এবং সঞ্চয় করার বিভিন্ন উপায় জেনে নিতে আর্টিকেল টি বেশ উপকারী।

    Reply
  339. বর্তমান সমাজে টিকে থাকতে হলে টাকা খুবই প্রয়োজন।টাকা ছাড়া কোনো কিছু করা সম্ভব হয় না। সুন্দর এবং সুস্থভাবে বসবাস করার জন্য শিশু থেকে বৃদ্ধ সকল বয়সের মানুষেরই টাকা প্রয়োজন ।কিন্তু আমরা অনেকেই আছি যারা টাকা জমাতে পারি না বা জমানোর কৌশল জানি না।যার ফলে আমাদের নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়।এই আর্টিকেল টি পড়ার মাধ্যমে জানতে পারলাম কীভাবে নিম্ন আয়ের হয়েও টাকা জমানো যায়। মাশাআল্লাহ, খুব সুন্দর একটি আলোচনা।

    Reply
  340. জীবন চলার পথে টাকা অত্যন্ত প্রয়োজনীয়।টাকা খরচ করার পাশাপাশি কিছু টাকা জমাতে আমরা সবাই চাই।কীভাবে সবকিছু মেইটেইন করেও টাকা জমানো যায় তা এই কনটেন্টটিতে সুন্দরভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  341. কনটেন্টিতে খুব সুন্দর করে টাকা জমানোর উপায় বলা হয়েছে। আসলে আমরা যদি অপ্রয়োজনীয় খরচ কম কর