কোন প্রক্রিয়ায় ট্রেড লাইসেন্স করতে হয়

Spread the love

“ট্রেড লাইসেন্স ” সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি অজানা প্রশ্নের সমাধান 

ট্রেড লাইসেন্স কি

Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; অর্থাৎ, ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। সিটি কর্পোরেশন কর বিধি, ২০০৯ এর মাধ্যমে বাংলাদেশে ট্রেড লাইসেন্সের সূচনা ঘটে। এই লাইসেন্স উদ্যোক্তাদের আবেদনের ভিত্তিতে প্রদান করা হয়।

 ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এই লাইসেন্স ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারবে না।

শ্রেনি অনুসারে ট্রেড লাইসেন্স-এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র

ব্যবসার ধরনের উপর ভিত্তি করে ট্রেড লাইসেন্স-এর জন্য প্রয়োজনীয় কাগজপত্রেও ভিন্নতা আসে।

•  সাধারণ ট্রেড লাইসেন্স

 ভাড়ার রশিদ অথবা চুক্তিপত্রের সত্যায়িত কপি, এবং হোল্ডিং  ট্যাক্স পরিশোধের রশিদের কপি।

•  শিল্প প্রতিষ্ঠানের জন্য ট্রেড লাইসেন্স 

     উপরোক্ত সবগুলি ডকুমেন্টসমূহ, এবং এর সাথে-

   – পরিবেশ সংক্রান্ত অনাপত্তি পত্র

   – প্রতিষ্ঠানের অবস্থান চিহ্নিত মানচিত্র

   –  অগ্নিনির্বাপণ প্রস্তুতি সংক্রান্ত প্রত্যয়নপত্র

  – ডি.সি.সি. র নিয়মাবলি মেনে চলা হবে এমতে ১৫০ টাকার জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারপত্র

   – ১ কপি পাসপোর্ট সাইজের ছবি

•  ছাপাখানা ও আবাসিক হোটেলের ক্ষেত্রে – ডেপুটি কমিশনারের অনুমতি

•  রিক্রুটিং এজেন্সির ক্ষেত্রে – মানবসম্পদ রপ্তানি ব্যুরো কর্তৃক প্রদত্ত লাইসেন্স

•  অস্ত্র ও গোলাবারুদের ক্ষেত্রে – অস্ত্রের লাইসেন্স

•  ঔষধ ও মাদকদ্রব্যের ক্ষেত্রে – ড্রাগ লাইসেন্সের কপি

•  ট্রাভেলিং এজেন্সির ক্ষেত্রে – সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের অনুমতি ট্রেড লাইসেন্সের নিয়মাবলি জানতে এখানে ক্লিক করুন

ট্রেড লাইসেন্স করার জন্য কোথায় যেতে হয়

একটি অফিসের মাধ্যমে ট্রেড লাইসেন্স নিয়ে দেশব্যাপী ব্যবসা করা যায়। তবে ব্যবসা প্রসারের স্বার্থে অন্য স্থানীয় সরকারের অধীনে শাখা অফিস করতে হলে সেখানকার জন্য পৃথক ট্রেড লাইসেন্স করতে হবে।

ট্রেড লাইসেন্স করার জন্য আবেদনকারীকে প্রথমেই ঠিক করতে হবে যে তার ব্যবসাটি আসলে কোন স্থানীয় সরকারের অধীনে পরিচালিত হবে। স্থানীয় সরকার বলতে সিটি কর্পোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদ, জেলা বা উপজেলা পরিষদকে বোঝায়। 

ঢাকা শহরের ক্ষেত্রে কোন অঞ্চল ভিত্তিক ব্যবসায়িক কার্যক্রম পরিচালিত হবে তা নির্বাচন করতে হবে। ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রত্যেকটিতে অঞ্চল রয়েছে দশটি করে। অঞ্চলের অফিস থেকেই ট্রেড লাইসেন্সের জন্য আবেদন ফর্ম পাওয়া যাবে এবং সেখান থেকেই চূড়ান্তভাবে ট্রেড লাইসেন্সটি দেওয়া হবে।

আরও পড়ুন

বি এস টি আই লাইসেন্স করার নিয়ম বিস্তারিত জনতে – ভিজিট করুন


ক্যারিয়ার গঠনে কি কি গুণ ও দক্ষতা প্রয়োজন বিস্তারিত জনতে – ভিজিট করুন

ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে?

ট্রেড লাইসেন্স করতে খরচ কেমন পড়বে তা নির্ভর করে ব্যবসার ধরণের ওপর। এই যেমন ঠেলাগাড়ির পেশার জন্য হয়ত লাগে ২শ টাকা অন্যদিকে আমদানি রপ্তানির জন্য লাগে ২০ হাজার টাকা। ঢাকা সিটি কর্পোরেশন এর অধীনে ট্রেড লাইসেন্সের জন্য ৫শ টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকা পর্যন্ত রেট আছে।

ই-কমার্সের আলাদা কোনো ক্যাটাগরি না থাকায় সফটওয়ার, আইটি বা জেনারেল সাপ্লায়ার হিসেবে লাইসেন্স নিতে হয়। এজন্য সরকারী ফিস ৮৫০ থেকে ১৭০০ হলে বিভিন্ন দিকের খরচ মিলিয়ে আপনার ব্যয় হবে প্রায় ৪ হাজার টাকা। কোনো ফার্মের সাহায্যে ট্রেড লাইসেন্স করলে লাগবে ৫ হাজার টাকা।

ই-কমার্স ব্যবসার ট্রেড লাইসেন্স এর জন্য কেমন খরচ লাগে?

ই-কর্মাস ব্যবসার জন্য এখনো অব্দি আলাদা কোনো ক্যাটাগরি না থাকায় আইটি অথবা সফটওয়ার ক্যাটাগরিতে লাইসেন্স নেওয়া হয়। এজন্য দাপ্তরিক খরচ ১১শ টাকা থেকে ১৫শ টাকা হলেও সাইনবোর্ড ট্যাক্স, ফিজিক্যাল ভিজিট ট্যাক্স আর সংশ্লিস্ট খরচ মিলিয়ে আপনার খরচ হবে ৪-৫ হাজার টাকা।

এক নামে একাধিক ব্যবসা পরিচালনার ক্ষেত্রে ব্যবসার ধরণ অনুযায়ী খরচ আরও বাড়বে। তবে কোম্পানির ক্ষেত্রে সব ধরনের ব্যবসা এক লাইসেন্স দিয়ে স্বল্প খরচে করা যাবে। সিটি করপোরেশন আদর্শ কর তফসিল-২০১৬-এর বিধিমালা অনুযায়ী ট্রেড লাইসেন্সের এই খরচের হার নির্ধারণ করা হয়।

এ ছাড়া এর সঙ্গে আকৃতি অনুসারে সাইনবোর্ড ফি, লাইসেন্স বইয়ের খরচ ও এগুলোর উপর ১৫ শতাংশ ভ্যাটের খরচ আছে। ট্রেড লাইসেন্সের আনুষাঙ্গিক খরচাদি আবেদন ফর্মে উল্লেখিত ব্যাংকগুলোতে জমা দেওয়ার মাধ্যমে পরিশোধ করতে হয়।

ট্রেড লাইসেন্স প্রক্রিয়ায় সময় লাগতে পারে আবেদন ফর্ম জমা দেওয়ার দিন থেকে পাঁচ অথবা সাত কর্মদিবস।

ধাপে ধাপে ট্রেড লাইসেন্স করার পদ্ধতি

ধাপ-১/ সর্বপ্রথম কাজ হচ্ছে ব্যবসায়িক কেন্দ্রের জন্য সঠিক অঞ্চল নির্ধারণ করা।

ধাপ-২/ আই ফর্ম ও কে ফর্ম নামে ট্রেড লাইসেন্স আবেদনের দুটি ভিন্ন ধরনের ফরম আছে। ছোট কিংবা সাধারণ ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য আই ফর্ম এবং বড় ব্যবসার ক্ষেত্রে কে ফর্ম সংগ্রহ করতে হয়। প্রতিষ্ঠানটি যে অঞ্চলের অন্তর্ভুক্ত সেই অঞ্চলের অফিস থেকেই এই ফর্মগুলো সংগ্রহ করা যাবে, যেগুলোর প্রতিটির দাম ১০ টাকা।

ধাপ-৩/ সংশ্লিষ্ট ব্যাংকে ট্রেড লাইসেন্স-এর ফি ভ্যাটসহ জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

ধাপ-৪/ ব্যবসার ধরন অনুযায় প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন ফর্মটির সাথে ব্যাংকে ফি জমা রশিদটি সংযুক্ত করে স্থানীয় সরকারের অফিসে জমা দিতে হবে।

ধাপ-৫/ স্থানীয় সরকারের অধীভূক্ত আঞ্চলিক অফিস থেকে দায়িত্বপ্রাপ্ত একজন কর্মকর্তা ব্যবসায়িক কেন্দ্রটি পরিদর্শন করে অফিসে রিপোর্ট করবেন।

ধাপ-৬/ পূর্ববর্তী প্রতিটি ধাপ সঠিকভাবে সম্পন্ন হলে এই চূড়ান্ত পর্যায়ে ট্রেড লাইসেন্স পাওয়া যাবে সেই আঞ্চলিক অফিস থেকে।

সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনা করতে ট্রেড লাইসেন্স ছাড়া আর কী কী প্রয়োজন?

সঠিক নিয়মে সুষ্ঠুভাবে একটি ব্যবসা পরিচালনার জন্য ট্রেড লাইসেন্স ছাড়াও আরও কিছু জিনিস প্রয়োজন হয়। প্রথমে ব্যবসা প্রতিষ্ঠানের নামে এই টিআইএন বা টিন সার্টিফিকেট নিতে হবে আপনাকে। বিনা খরচে ইন্টারনেটে ফর্ম ফিলাপের মাধ্যমে এই সার্টিফিকেট নেওয়া যায়।

এরপর যে কাজটি করতে হবে তা হলো ব্যবসা প্রতিষ্ঠানের নামে একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলা। এরপর ক্ষেত্রবিশেষে মূসক বা ভ্যাট রেজিস্ট্রেশন দরকার হয়। এক্ষেত্রে সরকারি ফিস এক থেকে ৫ হাজার হলেও বাস্তবে ৪ থেকে ১০ হাজার টাকা অব্দি লাগতে পারে। আমদানি-রপ্তানির ব্যবসা যাদের রয়েছে তাদের ক্ষেত্রে অর্থের পরিমাণ আরও বেশি হতে পারে।

ট্রেড লাইসেন্স নবায়ন

প্রতিটি নতুন ট্রেড লাইসেন্স-এর মেয়াদ থাকে এক বছর। স্বভাবতই ট্রেড লাইসেন্স এর কার্যকারিতা বহাল রাখতে হলে প্রতি বছরই ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয়।

ট্রেড লাইসেন্স নতুন করার সময় যে সরকারি ফিগুলো প্রদান করা হয় তা হলো, ট্রেড লাইসেন্স ফি, সাইন বোর্ড ফি এবং এই দুটো মিলে যত টাকা হয় তার উপর ১৫ শতাংশ ভ্যাট। আর ট্রেড লাইসেন্স নবায়নের সময় এই খরচগুলোর সাথে যোগ হয় উৎসকর, যেটি সিটি করপারেশনের ক্ষেত্রে ৩,০০০ টাকা। ইউনিয়ন পরিষদ ও পৌরসভার ক্ষেত্রে এটি কিছুটা কম হয়।

শেষ কথা

ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। ট্রেড লাইসেন্স দেয়া এবং এর নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের একটি মাধ্যম। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এ অপরাধে এমনকি অভিযুক্তের বিরুদ্ধে প্রতারণার হিসেবে দেওয়ানী বা ফৌজদারি মামলাও হতে পারে। তাই সঠিক ও বৈধ ভাবে ব্যবসা পরিচালনায় ট্রেড লাইসেন্স-এর কোন বিকল্প নেই।

136 thoughts on “কোন প্রক্রিয়ায় ট্রেড লাইসেন্স করতে হয়”

  1. কেউ ব্যবসা পরিচালনা করতে চাইলে লাইসেন্স করার প্রয়োজন হয়, তা হলো ট্রেড লাইসেন্স।
    ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল। কন্টেন্টটিতে ট্রেড লাইসেন্স এই বিষয়ে বিস্তারিত তুলে ধরার জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  2. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়।ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ।এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এই আর্টিকেলটিতে ট্রেড লাইসেন্স করার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে যা ব্যবসায়ীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    Reply
  3. বৈধভাবে ব্যবসা করতে গেলে অনুমতি প্রয়োজন হয়। সে অনুমতি পত্রই হলো ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স করতে গেলে বিভিন্ন শ্রেণীর ব্যবসার ধরন অনুযায়ী খরচ হয়ে থাকে। ট্রেড লাইসেন্স বানাতে গেলে বিভিন্ন ধাপ জানতে হয়। যা এই কনটেন্ট এর মাধ্যমে আমরা জানতে পারি। ধন্যবাদ লেখক কে এমন কনটেন্ট লেখার জন্য যাতে ভবিষ্যতে ব্যবসা করতে গেলে কিছু ধারনা পাওয়া যায়।

    Reply
  4. ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়।বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল। কন্টেন্টটিতে ট্রেড লাইসেন্স এই বিষয়ে বিস্তারিত তুলে ধরার জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  5. ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়।এই লাইসেন্স উদ্যোক্তাদের আবেদনের ভিত্তিতে প্রদান করা হয়।বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক।এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এ অপরাধে এমনকি অভিযুক্তের বিরুদ্ধে প্রতারণার হিসেবে দেওয়ানী বা ফৌজদারি মামলাও হতে পারে। তাই সঠিক ও বৈধ ভাবে ব্যবসা পরিচালনায় ট্রেড লাইসেন্স-এর কোন বিকল্প নেই।

    Reply
    • ব্যবসা করার প্লান করলেই ব্যবসায়িকের মাথায়। Tiade License বিষয় চিন্তা থাকা উচিত। কারণ Trade License ছাড়া যেকোনো ব্যবসা বৈধ হবে না। লেখকের এই কনটেন্টে টি আমাদের জন্য খুবই উপকারী। আমরা এই কনটেন্টে টি থেকে অনেক কিছু শিখতে পেরেছি। লেখক কে অনেক ধন্যবাদ।

      Reply
  6. Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; অর্থাৎ, ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। ট্রেড লাইসেন্স করতে খরচ কেমন পড়বে তা নির্ভর করে ব্যবসার ধরণের ওপর। কন্টেন্টটিতে ট্রেড লাইসেন্স এই বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়েছে।

    Reply
  7. Trade License হলো ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়। উদ্যোক্তাদের আবেদনের উপর ভিত্তি করে এই লাইসেন্স প্রদান করা হয়। ব্যবসার উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের লাইসেন্স হয়। লাইসেন্স করতে কত খরচ, ধাপে ধাপে ট্রেড লাইসেন্স করার পদ্ধতি, এছাড়াও ট্রেড লাইসেন্স ছাড়া আর কোন জিনিসপত্র বা কাগজপত্র লাগবে। ট্রেড লাইসেন্স নবায়ন করার নিয়ম তার সব কিছু এই কনটেন্টটিতে সুন্দরভাবে উপস্থাপন করেছেন যা অনেকের উপকারে আসবে।

    Reply
  8. Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; অর্থাৎ, ব্যবসা করার জন্য যে অনুমতি, পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়।ব্যবসা শুরু করার জন্য খুবই দরকারি একটি লিগ্যাল ডকুমেন্ট হল ট্রেড লাইসেন্স (Trade License)। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করা সম্পূর্ণভাবে অবৈধ এবং আইনবিরোধী। তাই প্রত্যেক ব্যবসায়ীর ব্যবসার শুরু করার পর পরই ট্রেড লাইসেন্স করে নেওয়া উচিত।কন্টেন্টটিতে ট্রেড লাইসেন্স এই বিষয়ে বিস্তারিত তুলে ধরার জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  9. Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; অর্থাৎ, ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল। এই কন্টেনটিতে ট্রেড লাইসেন্স নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে যেটা ব্যবসায়ীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ লেখককে অনেক অনেক ধন্যবাদ।

    Reply
  10. আমরা অনেকেই জানিনা, ট্রেড লাইসেন্স কি। তাই এই সম্পর্কে যাবতীয় সব জানতেই এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।ট্রেড লাইসেন্স কি, এ সম্পর্ককিত প্রয়োজনীয় কাগজপত্র, ট্রেড লাইসেন্সের খরচ, ই-কমার্স ব্যবসায় ট্রেড লাইসেন্স এর খরচ,ট্রেড লাইসেন্স করার পদ্ধতি,এর বাইরে প্রয়োজনীয় কাগজপত্র, ট্রড লাইসেন্স নবায়ন ইত্যাদি সকল কিছু নিয়ে গোছানো কনটেন্টটি আসলেই অনেক উপকারী।

    Reply
  11. ট্রেড লাইসেন্স হলো ব্যবসা করার জন্য যে অনুমতি পত্র দেওয়া হয়। উদ্যোক্তাদের আবেদনের উপর ভিত্তি করে এই লাইসেন্স প্রদান করা হয়। ব্যবসার উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের লাইসেন্স হয়। লাইসেন্স করতে কত খরচ, ধাপে ধাপে ট্রেড লাইসেন্স করার পদ্ধতি, এছাড়াও ট্রেড লাইসেন্স করতে কোন জিনিসপত্র বা কাগজপত্র লাগবে, ট্রেড লাইসেন্স নবায়ন করার নিয়ম তার সব কিছুই এই কনটেন্টটিতে সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।
    লেখককে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটা আর্টিকেল উপস্থাপন করার জন্য।

    Reply
  12. মাশাল্লাহ অনেক সুন্দর একটি কনটেন্ট।Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; অর্থাৎ, ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। ব্যবসার ক্ষেত্রে ট্রেড লাইসেন্স প্রয়োজন অত্যন্ত গুরুত্বপূর্ণ । ব্যবসাকে বৈধ পরিচালনার জন্য ট্রেড লাইসেন্স এর প্রয়োজন হয়। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করলে সেটা জালিয়াতি হয়। ধন্যবাদ এত সুন্দর একটি কন্টেন্ট দেখার জন্য।

    Reply
  13. ব্যবসা করার জন্য যে অনুমতি পত্র দেওয়া হয় তাই ট্রেড লাইসেন্স।ট্রেড লাইসেন্স কি, এ সম্পর্ককিত প্রয়োজনীয় কাগজপত্র, ট্রেড লাইসেন্সের খরচ, ই-কমার্স ব্যবসায় ট্রেড লাইসেন্স এর খরচ,ট্রেড লাইসেন্স করার পদ্ধতি,এর বাইরে প্রয়োজনীয় কাগজপত্র, ট্রড লাইসেন্স নবায়ন ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়েছে এই কন্টেন্টটিতে। আশা করি সবাই জানতে পারবে এই কন্টেন্টটির মাধ্যমে।

    Reply
  14. Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; অর্থাৎ, ব্যবসা করার জন্য যে অনুমতি, পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়।ব্যবসা শুরু করার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি লিগ্যাল ডকুমেন্ট হল ট্রেড লাইসেন্স (Trade License)। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করা সম্পূর্ণভাবে অবৈধ এবং আইনবিরোধী। বৈধভাবে ব্যবসা করতে হলে অবশ্যই ট্রেড লাইসেন্স করতে হবে।কন্টেন্টটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে। ধন্যবাদ লেখক কে এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

    Reply
  15. ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এই লাইসেন্স ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারবে না।লেখককে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটা আর্টিকেল উপস্থাপন করার জন্য।

    Reply
  16. 💢💢ব্যবসা করার জন্য যে অনুমতি পত্র দেওয়া হয় তাই ট্রেড লাইসেন্স।ট্রেড লাইসেন্স কি, এ সম্পর্ককিত প্রয়োজনীয় কাগজপত্র, ট্রেড লাইসেন্সের খরচ, ই-কমার্স ব্যবসায় ট্রেড লাইসেন্স এর খরচ,ট্রেড লাইসেন্স করার পদ্ধতি,এর বাইরে প্রয়োজনীয় কাগজপত্র, ট্রড লাইসেন্স নবায়ন ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়েছে এই কন্টেন্টটিতে। 👇👇আশা করি সবাই জানতে পারবে এই কন্টেন্টটির মাধ্যমে।

    Reply
  17. বৈধভাবে ব্যাবসা পরিচালনার জন্য ট্রেড লাইসেন্স অপরিহার্য। ব্যাবসা করার জন্য যে অনুমতি, পত্রের মাধ্যমে দেওয়া হয় তাই ট্রেড লাইসেন্স (Trade License)। এটি ছাড়া যে কোনো ব্যাবসাই প্রতারণার সামীল।
    লেখক এই কনটেন্টটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন।

    Reply
  18. ট্রেড লাইসেন্স এমন একটি মাধ্যম যার মাধ্যমে ব্যবসাকে বৈধভাবে পরিচালনা করা হয়। যা এই কন্টেন্টে বিস্তারিত বলা হয়েছে ।

    Reply
  19. ব্যবসা করার জন্য যে অনুমতি পত্র দেওয়া হয় তাই ট্রেড লাইসেন্স।ট্রেড লাইসেন্স কি, এ সম্পর্কিত প্রয়োজনীয় কাগজপত্র, ট্রেড লাইসেন্সের খরচ, ই-কমার্স ব্যবসায় ট্রেড লাইসেন্স এর খরচ,ট্রেড লাইসেন্স করার পদ্ধতি,এর বাইরে প্রয়োজনীয় কাগজপত্র, ট্রড লাইসেন্স নবায়ন ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়েছে এই কন্টেন্টটিতে। আশা করি সবাই জানতে পারবে এই কন্টেন্টটির মাধ্যমে।

    Reply
    • বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে সরকারের পক্ষ হতে যে অনুমতিপত্রের প্রয়োজন হয় তাই মূলত ট্রেড লাইসেন্স। ব্যক্তি এবং প্রতিষ্ঠান উভয় নামেই লাইসেন্স করা সম্ভব।প্রতিটি আলাদা আলাদা ব্যবসার জন্য আলাদা আলাদা আবশ্যক। লাইসেন্স বিহীন যেকোনো ব্যবসা অবৈধ এবং ফৌজদারি মামলার মধ্যেও পরে।সুতরাং আমাদের উচিত লাইসেন্স নিয়ে বৈধ ব্যবসা করা।

      Reply
      • বর্তমান সময় যেন উদ্যোক্তাদের স্বর্ণযুগ।আর তাই ট্রেড লাইসেন্স এখন অতি প্রয়োজনীয় একটি বিষয়।কন্টেন্টটিতে লেখক ট্রেড লাইসেন্স করার পদ্ধতি ও প্রকারভেদ পুঙ্খানুপুঙ্খরূপে বর্ণনা করেছেন।এমন সময়োপযোগী বিষয়ে লেখার জন্য লেখককে ধন্যবাদ জানাই।

        Reply
  20. মাশাল্লাহ অনেক সুন্দর একটি কনটেন্ট।বৈধভাবে ব্যাবসা পরিচালনার জন্য ট্রেড লাইসেন্স অপরিহার্য। ব্যাবসা করার জন্য যে অনুমতি, পত্রের মাধ্যমে দেওয়া হয় তাই ট্রেড লাইসেন্স (Trade License)। এটি ছাড়া যে কোনো ব্যাবসাই প্রতারণার সামীল।লেখক এই কনটেন্টটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন।
    ধন্যবাদ লেখক কে এত সুন্দর একটি কন্টেন্ট লেখার জন্য।

    Reply
  21. আজকাল অনেকেই ব্যবসা করতে চান।এ ব্যবসা করতে গেলে আবার লাইসেন্স এর প্রয়োজন। সেই লাইসেন্স কিভাবে করা যায় এ ব্যাপারেই লেখক আলোচনা করেছেন।তাই কেউ ব্যবসা করতে চাইলে এই কন্টেন্ট টি তার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  22. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক।কন্টেন্টটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে। ধন্যবাদ লেখক কে এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

    Reply
  23. কেউ ব্যবসা পরিচালনা করতে চাইলে লাইসেন্স করার প্রয়োজন হয়, তা হলো ট্রেড লাইসেন্স।
    ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল। কন্টেন্টটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    Reply
  24. বর্তমানে সাধারণ জনগণ সরকারি চাকরির তুলনা ব্যবসাকে প্রাধান্য দিচ্ছে। যে কোন ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। এই নথি হস্তান্তর অযোগ্য সে জন্য সকলে এই সম্পর্কে জানা উচিত।নথি তৈরির জন্য সকলে এই ভোগান্তির শিখা হয় তাই এই কনটেন্টটি তাদের জন্য উপকারী। কনটেন্ট লেখককে অনেক ধন্যবাদ এমন একটি কনটেন্ট উপস্থাপনের জন্য।

    Reply
  25. যারা ব্যবসা করেন বা করতে ইচ্ছুক তাদের জন্য ট্রেড লাইসেন্স নিয়ে গুরুত্বপূর্ণ কন্টেন্ট।

    Reply
  26. ট্রেড লাইসেন্স হচ্ছে ব্যবসা করার জন্য অনুমতি পত্র। ব্যবসাকে বৈধ করতে ট্রেড লাইসেন্সের দরকার।
    যারা নতুন ব্যবসা শুরু করবে, তাদের জন্য এই কনটেন্ট প্রয়োজনীয়।
    কিভাবে, কোথায়, কি কি কাগজ পত্র লাগবে তা এই কনটেন্ট থেকে জানা যাবে।

    Reply
  27. ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলে। এই লাইসেন্স উদ্যোক্তাদের আবেদনের ভিত্তিতে প্রদান করা হয়। বৈধভাবে কোন ব্যবসা করতে চাইলে এই লাইসেন্স করা দরকার। আর্টিকেলটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে ভালোভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  28. মাশাল্লাহ খুবই অসাধারণ একটি কন্টেন্ট
    পড়লাম ।ধন্যবাদ লেখককে। এরকম অসাধারণ লেখা আমাদের মাঝে উপস্থাপনের জন্য। এই কনটেন্টে আমাদের সমাজের মানুষদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ একটি ব্যবসা শুরু করতে হলে আমাদের এই কনটেন্টের লেখা গুলোই প্রথমত জানা জরুরী। কারণ এই কনটেন্টে ব্যবসার প্রথম ধাপ ট্রেড লাইসেন্সের কথা উল্লেখ করা হয়েছে। ট্রেড লাইসেন্স হলো ব্যবসার অনুমতি। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা শুরু করলে সেটি অবৈধ ধরা হয়। সেই জন্য কোনো ব্যবসা শুরু করতে হলে অবশ্যই ট্রেড লাইসেন্স প্রয়োজন। এই লেখাটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে সবকিছু খুবই সুন্দর ও বিস্তারিত ভাবে বর্ণনা করা আছে। যেমন -ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে, কিভাবে করতে হয়, কি কি বিষয় জানা থাকতে হয় এবং এটি করা কতটা গুরুত্বপূর্ণ, সেই সকল বিষয়ে বলা আছে। সব মিলিয়ে বলা যায়, ব্যবসাকে বৈধ করার জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ এবং এটি ব্যবসা শুরু করার প্রথম ধাপ।

    Reply
  29. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক।সেই লাইসেন্স কিভাবে করা যায় এ ব্যাপারেই লেখক আলোচনা করেছেন। ধন্যবাদ লেখক কে এত সুন্দর কনটেন্ট লেখার জন্য।

    Reply
  30. লেখক কে ধন্যবাদ জানাই এত সুন্দর করে সহজ ভাষায় ট্রেড লাইসেন্স সম্পর্কে বিস্তারিত বর্ণনা করার জন্য ।

    Reply
  31. আজকাল অনেকেই ব্যবসা করতে চান।এ ব্যবসা করতে গেলে আবার লাইসেন্স এর প্রয়োজন। সেই লাইসেন্স কিভাবে করা যায় এ ব্যাপারেই লেখক আলোচনা করেছেন।তাই কেউ ব্যবসা করতে চাইলে এই কন্টেন্ট টি তার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

    Reply
  32. ধন্যবাদ, রাইটার কে। এরকম অসাধারণ একটি কনটেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। ব্যবসাকে বৈধ করার জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। ট্রেড লাইসেন্স ছাড়া কোন ব্যবসাকেই বৈধ ধরা হয় না। কারণ প্রতিটি ব্যবসার জন্যই ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। এই কনটেন্ট এ ট্রেড লাইসেন্স সম্পর্কে বিস্তারিত সকল তথ্য খুবই সুন্দর ভাবে দেওয়া আছে। ট্রেড লাইসেন্সের সমস্ত ধাপ এবং এ সংক্রান্ত যাবতীয় সমস্ত খুঁটিনাটি সম্পর্কেও বলা আছে। সেক্ষেত্রে বলা যায়,, এই কনটেন্ট টি সকলের জন্য খুবই কার্যকরী। কেউ যদি কোন ব্যবসা শুরু করতে চাই, এই কনটেন্ট টি তাকে বিভিন্নভাবে সাহায্য করবে।

    Reply
  33. A trade license is an authorization to do business. Based on the entrepreneurs’ applications, this license is granted. In order to lawfully operate a business, you must possess a trade license. Any firm that doesn’t have it will entail fraud. Even a criminal or civil lawsuit for fraud may be brought against the accused in this scenario. Therefore, in order to conduct business in a proper and legal manner, a trade license is required.The author provided a thorough explanation of how we might obtain a trade license for our own company.

    Reply
  34. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। ধন্যবাদ লেখককে।

    Reply
  35. ব্যাবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে আমরা অনেকেই চাই, কিন্তু বৈধ ভাবে ব্যাবসা পরিচালনা করতে প্রয়োজন ট্রেড লাইসেন্স। এর মাধ্যমে সরকার ব্যাবসায়ীদের থেকে কর আদায় করেন। এটি ছাড়া কোনো ব্যবসা বৈধ হয়না। তবে একেক ধরণের ব্যাবসার জন্য একেক রকম ট্রেড লাইসেন্স হয়ে থাকে, কোন ট্রেড লাইসেন্স এ কি কি কাগজ পত্র প্রয়োজন হয়, কতদিন মেয়াদ থাকে, কখন নবায়ন করতে হয়, এটি বানাতে কোথায় যেতে হয়, কত টাকা খরচ করতে হয়, নবায়ন করতে কত টাকা খরচ করতে হয় বিস্তারিত আলোচনা এখানে করা হয়েছে। সাধারণ মানুষ যারা এখনো নতুন ব্যাবসা করার পরিকল্পনা করছেন, অনেকেই জানেন না ট্রেড লাইসেন্স সম্পর্কে। তাদের জন্য উপকারী একটি আলোচনা। আশা করি সবাই উপকৃত হবেন বিস্তারিত পড়লে। ধন্যবাদ।

    Reply
  36. ট্রেড লাইসেন্স কি?
    এই সম্পর্কে জানতে এই আর্টিকেলটি পড়া প্রয়োজন-
    ব্যবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে আমরা অনেকেই চাই, কিন্তু বৈধ ভাবে ব্যবসা পরিচালনা করতে প্রয়োজন ট্রেড লাইসেন্স। এর মাধ্যমে সরকার ব্যবসায়ীদের থেকে কর আদায় করেন। এটি ছাড়া কোনো ব্যবসা বৈধ হয়না।
    সাধারণ মানুষ যারা এখন নতুন ব্যবসা করার পরিকল্পনা করছে তাদের অনেকেই জানে না ট্রেড লাইসেন্স সম্পর্কে। তাদের জন্য এই আর্টিকেল টি উপকারী হবে। ।

    Reply
  37. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। অসাধারণ কন্টেন্ট

    Reply
  38. ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। এছাড়া ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামেই প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়।সিটি কর্পোরেশন কর বিধি অনুযায়ী, ২০০৯ এর মাধ্যমে বাংলাদেশে ট্রেড লাইসেন্সের সূচনা ঘটে।প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স অত্যাবশ্যক।তবে একেক ধরণের ব্যাবসার জন্য একেক রকম ট্রেড লাইসেন্স হয়ে থাকে, কোন ট্রেড লাইসেন্স এ কি কি কাগজ পত্র প্রয়োজন হয়, কতদিন মেয়াদ থাকে, কখন নবায়ন করতে হয়, এটি বানাতে কোথায় যেতে হয়, কত টাকা খরচ করতে হয়, নবায়ন করতে কত টাকা খরচ করতে হয় বিস্তারিত আলোচনা এখানে করা হয়েছে।কেউ যদি কোন ব্যবসা শুরু করতে চায়, এই কনটেন্ট টি তাকে বিভিন্নভাবে সাহায্য করবে।

    Reply
  39. দ্রুত আর্থিক অবস্থার উন্নতি চান!!!
    তাহলে ব্যাবসা একমাত্র মাধ্যম দ্রুত আর্থিক উন্নয়নের। এজন্য প্রয়োজন ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যাবসা অবৈধ ধরা হয়।বৈধতার সাথে ব্যাবসা করতে হলে অবশ্যই ট্রেড লাইসেন্স দরকার। কোন প্রকিয়ায় ট্রেড লাইসেন্স করতে হয়, এই আর্টিক্যালটি অনুসরণ করলে ইনশাল্লাহ ভালো পরামর্শ পাবেন।

    Reply
  40. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়
    বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স অত্যাবশ্যক।তবে একেক ধরণের ব্যাবসার জন্য একেক রকম ট্রেড লাইসেন্স হয়ে থাকে, কোন ট্রেড লাইসেন্স এ কি কি কাগজ পত্র প্রয়োজন হয়, কতদিন মেয়াদ থাকে, কখন নবায়ন করতে হয়, এটি বানাতে কোথায় যেতে হয়, কত টাকা খরচ করতে হয়, নবায়ন করতে কত টাকা খরচ করতে হয় বিস্তারিত আলোচনা এখানে করা হয়েছে।কেউ যদি কোন ব্যবসা শুরু করতে চায়, এই কনটেন্ট টি তাকে বিভিন্নভাবে সাহায্য করবে।

    Reply
  41. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়
    একেক ধরণের ব্যাবসার জন্য একেক রকম ট্রেড লাইসেন্স হয়ে থাকে, কোন ট্রেড লাইসেন্স এ কি কি কাগজ পত্র প্রয়োজন হয়, কতদিন মেয়াদ থাকে, কখন নবায়ন করতে হয়, এটি বানাতে কোথায় যেতে হয়, কত টাকা খরচ করতে হয়, নবায়ন করতে কত টাকা খরচ করতে হয় বিস্তারিত আলোচনা এখানে করা হয়েছে।তাই কন্টেন্টটি অনেক ভালো ও উপকারি বিশেষ করে ব্যবসায়ী ভাই ও বোন দের জন্য।

    Reply
  42. মাশাল্লাহ খুবই অসাধারণ একটি কন্টেন্ট
    পড়লাম ।ধন্যবাদ লেখককে। এরকম অসাধারণ লেখা আমাদের মাঝে উপস্থাপনের জন্য। এই কনটেন্টে আমাদের সমাজের মানুষদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ একটি ব্যবসা শুরু করতে হলে আমাদের এই কনটেন্টের লেখা গুলোই প্রথমত জানা জরুরী। কারণ এই কনটেন্টে ব্যবসার প্রথম ধাপ ট্রেড লাইসেন্সের কথা উল্লেখ করা হয়েছে। ট্রেড লাইসেন্স হলো ব্যবসার অনুমতি। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা শুরু করলে সেটি অবৈধ ধরা হয়। সেই জন্য কোনো ব্যবসা শুরু করতে হলে অবশ্যই ট্রেড লাইসেন্স প্রয়োজন। এই লেখাটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে সবকিছু খুবই সুন্দর ও বিস্তারিত ভাবে বর্ণনা করা আছে। যেমন -ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে, কিভাবে করতে হয়, কি কি বিষয় জানা থাকতে হয় এবং এটি করা কতটা গুরুত্বপূর্ণ, সেই সকল বিষয়ে বলা আছে। সব মিলিয়ে বলা যায়, ব্যবসাকে বৈধ করার জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ এবং এটি ব্যবসা শুরু করার প্রথম ধাপ।

    Reply
  43. বৈধভাবে ব্যবসা করতে গেলে অনুমতি প্রয়োজন হয়। সে অনুমতি পত্রই হলো ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করা সম্পূর্ণভাবে অবৈধ ও আইন বিরোধী।তাই প্রত্যেক ব্যাবসায়ীর ব্যবসা শুরু করার পর পরই ট্রেড লাইসেন্স করে নেওয়া উচিত।
    ট্রেড লাইসেন্স করতে কয়েকটি ধাপ সম্পর্কে জানতে হয়,, ব্যবসা অনুযায়ী ট্রেড লাইসেন্স করতে খরচ হয়। কনটেন্টটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
    লেখককে অনেক ধন্যবাদ এতো সুন্দর কনটেন্ট উপহার দেওয়ার জন্য।
    মাশাআল্লাহ কনটেন্টটি অনেক সুন্দর হয়েছে।

    Reply
  44. ব্যবসা পরিচালনা করতে চাইলে লাইসেন্স করার প্রয়োজন হয়, তা হলো ট্রেড লাইসেন্স।আমরা অনেকেই জানিনা, ট্রেড লাইসেন্স কি। তাই এই সম্পর্কে যাবতীয় সব জানতেই এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।ট্রেড লাইসেন্স কি, এ সম্পর্ককিত প্রয়োজনীয় কাগজপত্র, ট্রেড লাইসেন্সের খরচ, ই-কমার্স ব্যবসায় ট্রেড লাইসেন্স এর খরচ,ট্রেড লাইসেন্স করার পদ্ধতি,এর বাইরে প্রয়োজনীয় কাগজপত্র, ট্রড লাইসেন্স নবায়ন ইত্যাদি সকল কিছু নিয়ে গোছানো কনটেন্টটি আসলেই অনেক উপকারী।

    Reply
  45. ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়।এই লাইসেন্স উদ্যোক্তাদের আবেদনের
    ভিত্তিতে প্রদান করা হয়।বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক।এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এ অপরাধে এমনকি অভিযুক্তের বিরুদ্ধে প্রতারণার হিসেবে দেওয়ানী বা ফৌজদারি মামলাও হতে পারে। তাই সঠিক ও বৈধ ভাবে ব্যবসা পরিচালনায় ট্রেড লাইসেন্স-এর কোন বিকল্প নেই। লেখককে অনেক ধন্যবাদ এতো সুন্দর কন্টেন্টি উপহার দেওয়ার জন্য।

    Reply
  46. ব্যবসা বৈধকরণের একটি গুরুত্বপূর্ণ অংশ ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স সম্পর্কে ভালোভাবে জানতে আর্টিকেলটির কোন বিকল্প নেই। লেখক কে অসংখ্য ধন্যবাদ এরকম একটা আর্টিকেল আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। এর মাধ্যমে ব্যবসায়ীরা উপকৃত হবে ইনশাল্লাহ।

    Reply
  47. যারা নতুন ব্যাবসাদার তারা ব্যবসা শুরু করলে সরকারকে একপরকার কর দিতে হয় ট্রেড লাইসেন্স ,ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এই লাইসেন্স ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারবে না।
    উপরের আর্টিকেলে ট্রেড লাইসেন্স কোথায় করতে হবে,এটা কতপ্রকার সব বিষয় পুঙ্খানুপুঙ্খ আলোচনা করা হয়েছে,এরজন্য লেখককে শুকরিয়া 🌺

    Reply
  48. ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এই লাইসেন্স ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারবে না।ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। ট্রেড লাইসেন্স দেয়া এবং এর নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের একটি মাধ্যম। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এ অপরাধে এমনকি অভিযুক্তের বিরুদ্ধে প্রতারণার হিসেবে দেওয়ানী বা ফৌজদারি মামলাও হতে পারে। তাই সঠিক ও বৈধ ভাবে ব্যবসা পরিচালনায় ট্রেড লাইসেন্স-এর কোন বিকল্প নেই।এই লেখাটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে সবকিছু খুবই সুন্দর ও বিস্তারিত ভাবে বর্ণনা করা আছে। যেমন -ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগে, কিভাবে করতে হয়, কি কি বিষয় জানা থাকতে হয় এবং এটি করা কতটা গুরুত্বপূর্ণ, সেই সকল বিষয়ে বলা আছে।

    Reply
  49. ট্রেডলাইসেন্স হলো অনুমতিপত্র।বৈধভাবে ব্যবসা পরিচালনার জন্য ট্রেডলাইসেন্স অত্যাবশ্যক।ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে এটি ব্যবহার করা যায় না। প্রতিটি ব্যবসার জন্য আলাদা আলাদা ট্রেডলাইসেন্স করা বাধ্যতামূলক।

    এই কন্টেন্ট এ ট্রেডলাইসেন্স সম্পর্কে সমস্ত খুঁটিনাটি বিষয় অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেছেন। আশাকরি এই কন্টেন্টটি সকলের জন্য উপকারী হবে বিশেষ করে যারা ব্যবসা করতে আগ্রহী।
    ধন্যবাদ লেখককে বিষয়টি সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

    Reply
  50. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়
    একেক ধরণের ব্যাবসার জন্য একেক রকম ট্রেড লাইসেন্স হয়ে থাকে, কোন ট্রেড লাইসেন্স এ কি কি কাগজ পত্র প্রয়োজন হয়, কতদিন মেয়াদ থাকে, কখন নবায়ন করতে হয়, এটি বানাতে কোথায় যেতে হয়, কত টাকা খরচ করতে হয়, নবায়ন করতে কত টাকা খরচ করতে হয় বিস্তারিত আলোচনা এখানে করা হয়েছে।তাই কন্টেন্টটি অনেক ভালো ও উপকারি বিশেষ করে ব্যবসায়ী ভাই ও বোন দের জন্য।

    Reply
  51. বৈধভাবে ব্যাবসা পরিচালনার জন্য ট্রেড লাইসেন্স অপরিহার্য।কনটেন্টটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।ধন্যবাদ লেখক কে এত সুন্দর করে প্রতিটা বিষয় উপস্থাপন করার জন্য।

    Reply
  52. বৈধভাবে ব্যবসা করতে গেলে অনুমতি পত্রের প্রয়োজন হয়। সে অনুমতি পত্রই হলো ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স বানাতে গেলে বিভিন্ন ধাপ জানতে হয়। উপরের কন্টেন্টিতে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ধন্যবাদ লেখককে এত সুন্দর একটি কন্টেন্ট লিখার জন্য।

    Reply
  53. একজন ব্যবসায়ী নিজের ব্যবসাটিকে হালাল ও বৈধ করতে অবশ্যই উক্ত ট্রেড লাইসেন্স সংগ্রহ করা উচিৎ।

    Reply
  54. ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। ট্রেড লাইসেন্স দেয়া এবং এর নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের একটি মাধ্যম। লেখক খুব সাবলীলভাবে ট্রেড লাইসেন্স প্রক্রিয়া আলোচনা করেছেন।ধন্যবাদ লেখককে

    Reply
  55. বৈধভাবে ব্যবসা করতে গেলে অনুমতি পত্রের প্রয়োজন হয়। সে অনুমতি পত্রই হলো ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যাবসা অবৈধ ধরা হয়।বৈধতার সাথে ব্যাবসা করতে হলে অবশ্যই ট্রেড লাইসেন্স দরকার। কোন প্রকিয়ায় ট্রেড লাইসেন্স করতে হয়, এই আর্টিক্যালটি অনুসরণ করলে ইনশাল্লাহ ভালো পরামর্শ পাবেন।

    Reply
  56. Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; অর্থাৎ, ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। ট্রেডলাইসেন্স হলো অনুমতিপত্র।বৈধভাবে ব্যবসা পরিচালনার জন্য ট্রেডলাইসেন্স অত্যাবশ্যক।ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে এটি ব্যবহার করা যায় না। প্রতিটি ব্যবসার জন্য আলাদা আলাদা ট্রেডলাইসেন্স করা বাধ্যতামূলক।ট্রেড লাইসেন্স বানাতে গেলে বিভিন্ন ধাপ জানতে হয়। উপরের কন্টেন্টিতে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ধন্যবাদ লেখককে এত সুন্দর একটি কন্টেন্ট লিখার জন্য।

    Reply
  57. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়।ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ।এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এই আর্টিকেলটিতে ট্রেড লাইসেন্স করার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে যা ব্যবসায়ীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    Reply
  58. ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এই লাইসেন্স ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারবে না।

    Reply
  59. ট্রেড লাইসেন্স এর অর্থ হচ্ছে ব্যবসায়ের জন্য অনুমতি। ব্যবসা করতে হলে তার জন্য একটি অনুমতি পত্রের প্রয়োজন আর সেটাই হলো রেড লাইসেন্স। এই ট্রেড লাইসেন্স বিভিন্ন রকমের হয়ে থাকে ভিন্ন ভিন্ন ব্যবসার জন্য এবং এর খরচ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। উপরোক্ত কন্টেনটিতে কেন ট্রেড লাইসেন্স করতে হবে এবং কিভাবে তা করতে হবে সে বিষয়ে ধাপে ধাপে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বর্তমান সময়ে অনেক যুবক-যুবতী ছোট বড় বিভিন্ন ব্যবসায়িক বিষয়ে জড়িত আছেন। এবং যারা নতুন ব্যবসা করতে চাচ্ছেন তাদের সবার জন্যই উপরোক্ত কনটেন্টই খুবই উপকারী একটি কন্টেন্ট।

    Reply
    • বৈধভাবে কোন ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা প্রয়োজন। ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোন উদ্দেশ্য এটি ব্যবহার করা যায় না। এই কনটেনটিতে ট্রেড লাইসেন্স করার প্রক্রিয়ার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে যা ব্যবসায়ীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

      Reply
    • বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনার জন্য ট্রেড লাইসেন্স বাধ্যতামূলক। ট্রেড অর্থ ব্যবসা আর লাইসেন্স অর্থ অনুমতিপত্র। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক।সিটি কর্পোরেশন কর বিধি, ২০০৯ এর মাধ্যমে বাংলাদেশে ট্রেড লাইসেন্সের সূচনা ঘটে। ট্রেড লাইসেন্স ব্যবসা অনুযায়ী বিভিন্ন রকমের হয়ে থাকে। ব্যবসা করার জন্য ট্রেড লাইসেন্স কিভাবে বানাতে হয়, কত টাকা লাগে ইত্যাদি বিষয়গুলো এখানে তুলে ধরা হয়েছে। যারা ব্যবসা করতে চান কিন্তু ট্রেড লাইসেন্স সম্পর্কে ধারণা নেই তাদের জন্য এই কনটেন্ট।

      Reply
  60. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এটি ছাড়া যে কোন ব্যবসা করা প্রতারণার সামিল। কন্টেন্টটিতে ট্রেড লাইসেন্স বিষয়ে বিস্তারিত তুলে ধরার জন্য লেখককে ধন্যবাদ।

    Reply
  61. বছর তিনেক আগের কথা। সবেমাত্র ফ্রিল্যান্সিং শিখছি। ডিজিটাল মার্কেটিং শেখা শুরু করলাম। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে গিয়ে ফেসবুক এডস ক্যাম্পেইন শিখলাম। এডস ক্যাম্পেইন করতে গিয়ে জানলাম ডুয়েল কারেন্সি কার্ড লাগবে। ব্যাংকে গেলাম কার্ড করতে, অফিসার বললো পাসপোর্ট ছাড়া হবে না। আমার তো পাসপোর্ট নাই। বিকল্প হিসেবে ট্রেড লাইসেন্স দিতে বললো।
    সিটি কর্পোরেশন সহকারীর মাধ্যমে এক সপ্তাহের মধ্যে ট্রেড লাইসেন্স নিয়ে ব্যাংকে জমা দিলাম।

    Reply
  62. নতুন ব্যবসায়ীদের জন্য অত্যন্ত উপকারী একটি নির্দেশনা।

    Reply
  63. বৈধভাবে ব্যবসা পরিচালনা করতে হলে ট্রেড লাইসেন্স অতি আবশ্যক একটি ডকুমেন্ট। একটি ট্রেড লাইসেন্স করতে কি কি কাগজপত্র দরকার, কোথায় যেতে হবে, কত টাকা লাগবে, কিভাবে নবায়ন করা যায় ইত্যাদি নানান তথ্য এই কন্টেন্টে সুন্দরভাবে আলোচনা করা হয়েছে। এই কন্টেন্ট টি মনোযোগ দিয়ে পড়লে একজন মানুষ প্রতিটি বিষয় পরিষ্কারভাবে বুঝতে পারবে। তখন তার জন্য ট্রেড লাইসেন্স করাটা কোন কঠিন বিষয় হবে না।

    Reply
  64. আসসালামু আলাইকুম, বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনার জন্য ট্রেড লাইসেন্স বাধ্যতামূলক। ট্রেড অর্থ ব্যবসা আর লাইসেন্স অর্থ অনুমতিপত্র। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক।এটি ছাড়া যে কোন ব্যবসা করা প্রতারণার সামিল।মাশাআল্লাহ কন্টেন্টটিতে ট্রেড লাইসেন্স করার প্রক্রিয়ার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে যা ব্যবসায়ীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও উপকারী নির্দেশনা।

    Reply
  65. ট্রেড অর্থ ব্যবসা, আর লাইসেন্স অর্থ অনুমতি অতএব ট্রেড লাইসেন্স হচ্ছে ব্যবসা করার অনুমতি পত্র| ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তি বা প্রতিষ্ঠান এর নামে প্রদান করা হয়, যা কোনভাবে হস্তান্তরযোগ্য নয়, সুতরাং বৈধভাবে কোন ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশক| ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ| ট্রেড লাইসেন্স দেয়া এবং এর নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের একটি মাধ্যম| তাই সঠিক ও বৈধভাবে ব্যবসা পরিচালনার ট্রেড লাইসেন্স এর বিকল্প নাই| এই আর্টিকেলটিতে ট্রেড লাইসেন্স করার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে, যা ব্যবসায়ীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এজন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ এমন একটি ইম্পরট্যান্ট বিষয় আলোচনা করার জন্য যা অনেকের উপকারে আসবে ইনশাআল্লাহ|

    Reply
  66. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল। একটি ট্রেড লাইসেন্স করতে কি কি কাগজপত্র দরকার, কোথায় যেতে হবে, কত টাকা লাগবে, কিভাবে নবায়ন করা যায় ইত্যাদি নানান তথ্য এই কন্টেন্টে সুন্দরভাবে আলোচনা করা হয়েছে। কন্টেন্টটিতে ট্রেড লাইসেন্স এর বিষয়ে বিস্তারিত তুলে ধরার জন্য লেখককে ধন্যবাদ

    Reply
  67. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে হলে ট্রেড লাইসেন্স করা একজন ব্যক্তির জন্য দরকার।ট্রেড অর্থ ব্যবসা, আর লাইসেন্স অর্থ অনুমতি অতএব ট্রেড লাইসেন্স হচ্ছে ব্যবসা করার অনুমতি পত্র।এটি ছাড়া একজন ব্যবসায়ীকে বিভিন্ন ভোগান্তি পোহাতে হয়, এটা ব্যবসায়ীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।ব্যবসা করার জন্য ট্রেড লাইসেন্স কিভাবে বানাতে হয়, কত টাকা লাগে ইত্যাদি বিষয়গুলো এখানে তুলে ধরা হয়েছে। যারা ব্যবসা করতে চান কিন্তু ট্রেড লাইসেন্স সম্পর্কে ধারণা নেই তাদের জন্য লেখক এই কনটেন্টটি সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ লেখককে

    Reply
  68. ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ
    যা ব্যবসা পরিচালনার জন্য বাধ্যতামূলক। এটি সংশ্লিষ্ট সরকারি কর্তৃপক্ষ বা পৌরসভা থেকে ইস্যু করা হয় এবং ব্যবসা পরিচালনা করার আইনি অধিকার প্রদান করে।এছাড়াও ট্রেড লাইসেন্স সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি সম্পর্কে কন্টেন্টটিতে বিস্তারিত সুন্দরভাবে লেখক তুলে ধরেছেন যা থেকে তথ্য নিয়ে যেকোনো উদ্যোক্তা সহজেই একটি ট্রেড লাইসেন্স তৈরির প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

    Reply
  69. ট্রেড লাইসেন্স ছাড়া বৈধ ভাবে ব্যবসা করা সম্ভব না।বর্তমানে চাকরির পাশাপাশি যে হারে উদ্যোক্তা এবং ব্যবসা প্রতিষ্ঠান তৈরি হচ্ছে, সে অনুযায়ী ট্রেড লাইসেন্স করার প্রবণতাও বৃৃদ্ধি পাচ্ছে।তাই,ই-কমার্স ব্যবসা সহ যেকোন প্রতিষ্ঠান গড়ার পূর্বে ট্রেড লাইসেন্স কি,কিভাবে করতে হয়,কত টাকা খরচ হয়,নবায়ন করার পদ্ধতি সমূহ আমাদের সবার জানা থাকা উচিত।ধন্যবাদ লেখককে সুন্দর একটি তথ্যবহুল কনটেন্ট লিখার জন্য।

    Reply
  70. কোন প্রক্রিয়ায় ট্রেড লাইসেন্স করতে হয় নিয়ে লেখাটি লিখা হয়েছে। লেখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। লেখককে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  71. Trade License-এর অর্থ হলো “বৈধ উপায়ে ব্যবসা করার অনুমতি পত্র” বা “ব্যবসা করার অনুমতি পত্র”।
    বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক।সিটি কর্পোরেশন কর বিধিমালা অনুযায়ী ২০০৯ সাল থেকে বাংলাদেশে ট্রেড লাইসেন্স এর সূচনা ঘটে।শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয় এবং আবেদন করার সময় আপনাকে নিশ্চিত করতে হবে আপনি কি ব্যবসা এবং কোন স্থানীয় সরকারের তত্ত্বাবধানে আবেদন করছেন। একই প্রতিষ্ঠান বিভিন্ন স্থানে তাদের শাখা পরিচালনা করতে হলে সেই এলাকার স্থানীয় সরকার বরাবর পুনরায় ট্রেডলাইসেন্স এর আবেদন করতে হবে। যদি ট্রেডলাইসেন্স ব্যতীত কেউ ব্যবসা পরিচালনা করেন তবে সেই অপরাধে অভিযুক্তের বিরুদ্ধে প্রতারণার হিসেবে দেওয়ানী বা ফৌজদারি মামলাও হতে পারে।এই আর্টিক্যালটিতে ট্রেড লাইসেন্স আবেদন করার প্রতিটি ধাপ এবং আবেদন করতে কি কি প্রয়োজন ও কত খরচ হতে পারে তার একটি সুস্পষ্ট ধারণা দেয়া হয়েছে। আশা করি নতুন যারা ব্যবসা শুরু করতে ইচ্ছুক তাদের জন্য অবশ্যই এই আর্টিক্যালটি বিশেষ উপকারে আসবে।অসংখ্য ধন্যবাদ এতো চমৎকার একটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য।

    Reply
  72. স্বাধীন পেশা হিসেবে ব্যবসা একটি জনপ্রিয় মাধ্যম। এই ব্যবসা হালাল ও বৈধভাবে পরিচালিত করতে হলে যে অনুমতিপত্র লাগে সেটাকে ট্রেড লাইসেন্স বলে। এই ট্রেড লাইসেন্স পেতে কি কি নিয়মকানুন অনুসরণ করতে হবে তা এই কন্টেন্টটি পড়লে বিস্তারিত জানতে পারবেন। ধন্যবাদ লেখককে এত সুন্দর করে কন্টেন্টটি বর্ণনা করার জন্য।

    Reply
  73. ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ।ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। সিটি কর্পোরেশন কর বিধি, ২০০৯ এর মাধ্যমে বাংলাদেশে ট্রেড লাইসেন্সের সূচনা ঘটে। এই লাইসেন্স উদ্যোক্তাদের আবেদনের ভিত্তিতে প্রদান করা হয়। বৈধ ভাবে ব্যবসা পরিচালনায় ট্রেড লাইসেন্স-এর কোন বিকল্প নেই। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এ অপরাধে এমনকি অভিযুক্তের বিরুদ্ধে প্রতারণার হিসেবে দেওয়ানী বা ফৌজদারি মামলাও হতে পারে।কোন ব্যাবসা শুরু করতে ট্রেড লাইসেন্স এর কার্যকারীতা সম্পর্কে লেখক অনেক সুন্দরভাবে ধারনা দিয়েছেন।এর মাধ্যমে যারা ব্যাবসা করতে চান বা করছেন তারা অনেক উপকৃত হবেন।লেখককে অনেক ধন্যবাদ বিষয়টা তুলে ধরার জন্য।

    Reply
  74. ব্যবসা করার জন্য যে অনুমতি, একটি পত্রের মাধ্যমে দেওয়া হয় তাকে ট্রেড লাইসেন্স বলে। ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। যারা ব্যবসা করছেন, অথবা করতে চাচ্ছেন, তারা কোন প্রক্রিয়ায় ট্রেড লাইসেন্স করবেন, এটি সেই সম্পর্কিত একটি উপকারী আর্টিকেল। ট্রেড লাইসেন্স সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি অজানা প্রশ্নের সমাধান নিয়ে বিস্তারিত আলোচনার একটি চমৎকার আর্টিকেল।

    Reply
  75. Trade License-এর অর্থ হলো “বৈধ উপায়ে ব্যবসা করার অনুমতি পত্র” বা “ব্যবসা করার অনুমতি পত্র”।
    বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। অসাধারণ একটি কন্টেন্ট।ধন্যবাদ লেখক কে।

    Reply
  76. ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। এই লাইসেন্স ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারবে না।

    ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। ট্রেড লাইসেন্স দেয়া এবং এর নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের একটি মাধ্যম। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এ অপরাধে এমনকি অভিযুক্তের বিরুদ্ধে প্রতারণার হিসেবে দেওয়ানী বা ফৌজদারি মামলাও হতে পারে। তাই সঠিক ও বৈধ ভাবে ব্যবসা পরিচালনায় ট্রেড লাইসেন্স-এর কোন বিকল্প নেই।

    Reply
  77. ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ।ট্রেড লাইসেন্স ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারবে না।প্রত্যেকটি ব্যবসায়িকের উচিত তার নির্দিষ্ট ব্যবসার জন্য একটি নির্দিষ্ট ট্রেড লাইসেন্স তৈরি করে নেওয়া।উপরের কনটেন্ট টিতে ট্রেড লাইসেন্স করার উপায় সুন্দর করে বলা রয়েছে। লেখক কে ধন্যবাদ এতো সুন্দর কনটেন্ট টি দেওয়ার জন্য।

    Reply
  78. মাশাল্লাহ লেখক ট্রেড লাইসেন্স সম্পর্কে সুন্দর এবং সাবলীল ভাবে তুলে ধরেছেন।
    যারা ব্যবসা করবেন ভাবছেন বা নতুন ব্যবসা করছেন তারা নিজের ব্যবসা কে বিভিন্ন ধরনের প্রতারণা থেকে বাঁচাতে এবং ব্যবসা কে বৈধতা দিতে ট্রেড লাইসেন্স করে নিন।

    Reply
  79. ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। ট্রেড লাইসেন্স দেয়া এবং এর নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের একটি মাধ্যম।
    আর এই ট্রেড লাইসেন্স করার সঠিক নিয়ম না জানার কারণে অনেকের সময় লেগে যায়, আবার কারো উপর ধকল। এই কন্টেন্টটিতে খুব সুন্দর করে উল্লেখ করা হয়েছে সবকিছু। আশা করছি ব্যবসায়ীরা এটি থেকে উপকৃত হবেন।

    Reply
  80. ট্রেড লাইসেন্স বিষয়ক কন্টেন্ট টি অনেক তথ্য বহুল ও‌ অনেক উপকারী। ✨
    ব্যবসা প্রতিষ্ঠান থেকে শুরু করে অনেক জায়গায় ট্রেড লাইসেন্স অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়✨
    কন্টেন্ট টি তে কিভাবে সঠিক‌ একটি ট্রেড লাইসেন্স তৈরি করতে হয় সেই সম্পর্কে বিস্তারিত দেওয়া হয়েছে।✨
    লেখক কে অনেক ধন্যবাদ জানাই এতো সুন্দর একটা কন্টেন্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। জাজাকাল্লাহু খয়রন 🤲

    Reply
  81. বৈধভাবে ব্যবসা করতে গেলে অনুমতি প্রয়োজন হয়। সে অনুমতি পত্রই হলো ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স করতে গেলে বিভিন্ন শ্রেণীর ব্যবসার ধরন অনুযায়ী খরচ হয়ে থাকে। ট্রেড লাইসেন্স করতে গেলে বিভিন্ন ধাপ জানতে হয়। যা এই কনটেন্ট এর মাধ্যমে আমরা জানতে পারি।

    অসংখ্য ধন্যবাদ লেখককে তথ্যবহুল কনটেন্টটি লেখার জন্য।

    Reply
  82. বৈধভাবে ব্যবসা করতে গেলে অনুমতি প্রয়োজন হয়। সে অনুমতি পত্রই হলো ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স করতে গেলে বিভিন্ন শ্রেণীর ব্যবসার ধরন অনুযায়ী খরচ হয়ে থাকে। ট্রেড লাইসেন্স বানাতে গেলে বিভিন্ন ধাপ জানতে হয়। যা এই কনটেন্ট এর মাধ্যমে আমরা জানতে পারি। ধন্যবাদ লেখক কে এমন কনটেন্ট লেখার জন্য, নতুন উদ্যোক্তারা ব্যবসা শুরু করতে গেলে ট্রেড লাইসেন্স করতে তাদের উপকার হবে।

    Reply
  83. কেউ ব্যবসা পরিচালনা করতে চাইলে লাইসেন্স করার প্রয়োজন হয়, তা হলো ট্রেড লাইসেন্স।ট্রেড লাইসেন্স বানাতে গেলে বিভিন্ন ধাপ জানতে হয়।আর সেি ধাপগুলি সম্পর্কে লেখক এই কনটেন্ট এ সুন্দর ভাবে আলোচনা করেছেন। ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। ট্রেড লাইসেন্স দেয়া এবং এর নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের একটি মাধ্যম। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে।
    লেখক কে অনেক ধন্যবাদ এই উপকারী কন্টেন্ট লেখার জন্য। এই সময় আর্টিকেল টা আমার অনেক উপকারে আসবে ইংশাআল্লাহ।

    Reply
  84. বৈধভাবে ব্যবসা করতে গেলে অনুমতি প্রয়োজন হয়। সে অনুমতি পত্রই হলো ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স বানাতে গেলে বিভিন্ন ধাপ জানতে হয়। যা এই কনটেন্ট এর মাধ্যমে আমরা জানতে পারি।বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। লেখককে ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

    Reply
    • Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; বৈধভাবে ব্যবসা করতে গেলে অনুমতি প্রয়োজন হয়। সে অনুমতি পত্রই হলো ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এই লাইসেন্স ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারবে না।এই আর্টিকেলটি তে ট্রেড লাইসেন্স করার প্রক্রিয়ার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে যা ব্যবসায়ীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

      Reply
  85. ট্রেড লাইসেন্স একটি ব্যবসাকে আইনি স্বীকৃতি প্রদান করে।
    সামগ্রিকভাবে, একটি ব্যবসার বৈধতা প্রতিষ্ঠার জন্য এর কর্মকান্ডগুলো রক্ষা করতে এবং বৃদ্ধিকে উৎসাহিত করতে ট্রেড লাইসেন্স একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। প্রত্যেকটি ব্যবসায়ির উচিত তার নির্দিষ্ট ব্যবসার জন্য একটি নির্দিষ্ট ট্রেড লাইসেন্স তৈরি করে নেওয়া। উপরের কনটেন্ট টিতে ট্রেড লাইসেন্স করার উপায় সুন্দর করে বলা রয়েছে। লেখক কে ধন্যবাদ এতো সুন্দর কনটেন্ট টি দেওয়ার জন্য।

    Reply
  86. আমরা অনেকেই জানিনা, ট্রেড লাইসেন্স কি
    বৈধভাবে ব্যবসা করতে গেলে অনুমতি প্রয়োজন হয়। সে অনুমতি পত্রই হলো ট্রেড লাইসেন্স।তাই এই সম্পর্কে যাবতীয় সব জানতেই এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।ট্রেড লাইসেন্স কি, এ সম্পর্ককিত প্রয়োজনীয় কাগজপত্র, ট্রেড লাইসেন্সের খরচ, ই-কমার্স ব্যবসায় ট্রেড লাইসেন্স এর খরচ,ট্রেড লাইসেন্স করার পদ্ধতি,এর বাইরে প্রয়োজনীয় কাগজপত্র, ট্রড লাইসেন্স নবায়ন ইত্যাদি সকল কিছু নিয়ে গোছানো কনটেন্টটি আসলেই অনেক উপকারী।ধন্যবাদ লেখককে।

    Reply
  87. Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; অর্থাৎ, ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। ট্রেড লাইসেন্স করতে খরচ কেমন পড়বে তা নির্ভর করে ব্যবসার ধরণের ওপর। কন্টেন্টটিতে ট্রেড লাইসেন্স এই বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়েছে।

    Reply
  88. ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলে। এই লাইসেন্স উদ্যোক্তাদের আবেদনের ভিত্তিতে প্রদান করা হয়। বৈধভাবে কোন ব্যবসা করতে চাইলে এই লাইসেন্স করা দরকার। আর্টিকেলটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে ভালোভাবে আলোচনা করা হয়েছে

    Reply
  89. ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। ট্রেড লাইসেন্স দেয়া এবং এর নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের একটি মাধ্যম। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এ অপরাধে এমনকি অভিযুক্তের বিরুদ্ধে প্রতারণার হিসেবে দেওয়ানী বা ফৌজদারি মামলাও হতে পারে। তাই সঠিক ও বৈধ ভাবে ব্যবসা পরিচালনায় ট্রেড লাইসেন্স-এর কোন বিকল্প নেই।ট্রেড লাইসেন্স এর খুটিনাটি সব জানতে খুবই উপকারী একটি কন্টেন্ট।

    Reply
  90. ব্যবসা করার জন্য ট্রেড লাইসেন্স একটি বৈধ অনুমতি পত্র। তবে অনেকেই এ বিষয়ে অবগত নয়। ট্রেড লাইসেন্স কি, ট্রেড লাইসেন্স কিভাবে নিতে হয়, কিভাবে নবায়ন করতে হয় সে সম্পর্কে আর্টিকেলটিতে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। যা ব্যবসায়ীদের অনেক উপকারে আসবে।

    Reply
  91. প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। বৈধভাবে যারা কোনো ব্যবসা পরিচালনা করতে চাইছেন তাদের জন্য ট্রেড লাইসেন্স সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি অজানা প্রশ্নের সমাধান পেতে এই কন্টেন্ট টি খুবই গুরুত্বপূর্ণ ।

    Reply
  92. ব্যবসা করার জন্য যে অনুমতি পত্র দেওয়া হয় তাই ট্রেড লাইসেন্স।ট্রেড লাইসেন্স কি, এ সম্পর্ককিত প্রয়োজনীয় কাগজপত্র, ট্রেড লাইসেন্সের খরচ, ই-কমার্স ব্যবসায় ট্রেড লাইসেন্স এর খরচ,ট্রেড লাইসেন্স করার পদ্ধতি,এর বাইরে প্রয়োজনীয় কাগজপত্র, ট্রড লাইসেন্স নবায়ন ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়েছে এই কন্টেন্টটিতে। আশা করি সবাই জানতে পারবে এই কন্টেন্টটির মাধ্যমে।

    Reply
  93. ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলে। এই লাইসেন্স উদ্যোক্তাদের আবেদনের ভিত্তিতে প্রদান করা হয়। বৈধভাবে কোন ব্যবসা করতে চাইলে এই লাইসেন্স করা দরকার। আর্টিকেলটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে ভালোভাবে আলোচনা করা হয়েছে।

    Reply
  94. ট্রেড লাইসেন্স এর অর্থ ব্যবসা করার জন্য অনুমতি পত্র। বৈধ উপায়ে কোন ব্যবসা করতে গেলে ট্রেড লাইসেন্স অত্যাবশ্যকীয়। বিভিন্ন ধরনের ট্রেড লাইসেন্স এর জন্য বিভিন্ন ধরনের কাগজ পত্র দরকার হয় ,যেমন দোকানের এক ধরনের ট্রেড লাইসেন্স আবার হোটেলের আরেক ধরনের এই বিষয়ে আমরা বিস্তারিত জানতে পারলাম এই পোস্ট টি পড়ে। আরো জানতে পারলাম ট্রেড লাইসেন্স করতে কোথায় যেতে হবে,কেমন খরচ পড়বে ,ট্রেড লাইসেন্স করার পদ্ধতি, আনুষঙ্গিক অন্যান্য কাগজপত্র কি কি লাগে এই সব বিষয়ে বিস্তারিত । যারা ব্যবসা শুরু করতে চান সম্পূর্ন নিয়ম মেনে এই পোস্ট তাদের জন্য খুব ই গুরুত্বপূর্ণ।

    Reply
  95. যে কোন ধরনের ব্যবসার বৈধতাপত্র হল ‘ট্রেড লাইসেন্স’।
    ব্যবসার ধরন অনুযায়ী ট্রেড লাইসেন্স এ প্রয়োজনীয় কাগজপত্রতেও বিভিন্ন তারতম্য রয়েছে।
    সে ক্ষেত্রে প্রথমেই ব্যবসার ধরন সিলেক্ট করতে হবে ও সম্পৃক্ত কাগজগুলো প্রস্তুত করতে হবে।
    তারপর তার ব্যবসাটি আসলে কোন স্থানীয় সরকারের অধীনে পরিচালিত হবে, তা জানতে হবে। স্থানীয় সরকার বলতে সিটি কর্পোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদ, জেলা বা উপজেলা পরিষদকে বোঝায়।
    প্রতিটি লাইসেন্স প্রতি নবায়ন করতে হয়।
    বিস্তারিত জানতে আর্টিকেলটি পড়ুন।

    Reply
  96. ধন্যবাদ লেখককে এত সুন্দর একটি আর্টিকেল সবাইকে উপহার দেওয়ার জন্য।ট্রেড লাইসেন্স সম্পর্কে আমাদের অনেকের যথাযথ ধারণা নাই বললেই চলে।এই আর্টিকেলটি আমাদের জন্য তাই অনেক উপকারী একটি আর্টিকেল।

    Reply
  97. ট্রেড লাইসেন্স সম্পর্কে জানা সকলের জন্য উচিত।কারণ ট্রেড লাইসেন্স ব্যতীত কোন হালাল ব্যবসা করা সম্ভব নয়। তাই এটা সম্পর্কে যথাযথ ধারণা থাকা অপরিহার্য।

    Reply
  98. ব্যবসা জীবিকা নির্বাহের জন্য অন্যতম একটি পেশা। ব্যবসা করতে আমাদের ট্রেড লাইসেন্স এর দরকার পরে।Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; অর্থাৎ, ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। আমরা যারা নতুন ব্যবসা করতে চাই তারা জানি না ট্রেড লাইসেন্স আমাদের ব্যবসায় কিভাবে সাহায্য করে ।এই কনটেন্টটি পড়লে ট্রেড লাইসেন্স নিয়ে যত প্রশ্ন আছে সব clear হয়ে যাবে ।লেখক কে ধন্যবাদ জানাই এত তথ্য বহুল কন্টেন্ট তৈরি করার জন্য ❤️।

    Reply
  99. ট্রেড লাইসেন্স হল একটি অপরিহার্য অনুমোদনপত্র, যা ব্যবসা পরিচালনার জন্য স্থানীয় কর্তৃপক্ষের দ্বারা প্রদান করা হয়। এই লাইসেন্সের মাধ্যমে একজন উদ্যোক্তা বৈধভাবে তার ব্যবসা শুরু ও পরিচালনা করতে পারেন। ব্যবসার প্রকারভেদ অনুযায়ী, বিভিন্ন ধরনের ট্রেড লাইসেন্স বিদ্যমান, যা প্রয়োজনীয়তার ভিত্তিতে ইস্যু করা হয়।

    এই কনটেন্টে, ধাপে ধাপে কীভাবে ট্রেড লাইসেন্স করতে হয়, কত খরচ হতে পারে, এবং কোন কোন কাগজপত্র জমা দিতে হয় তা বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। এছাড়াও, ট্রেড লাইসেন্স নবায়ন করার প্রক্রিয়া, প্রয়োজনীয় সময়সীমা এবং এর জন্য প্রয়োজনীয় ডকুমেন্টেশন সম্পর্কেও বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে, যা উদ্যোক্তাদের জন্য খুবই সহায়ক হবে।

    Reply
  100. ব্যবসার আইনগত পরিচয় প্রদানের জন্য ট্রেড লাইসেন্স দরকার। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসার আইনগত কোন ভিত্তি থাকে না। ব্যবসা পরিচালনা করতে একটি ব্যাংক একাউন্ট একান্তই দরকার।যারা ব্যবসা শুরু করতে চান সম্পূর্ন নিয়ম মেনে এই পোস্ট তাদের জন্য খুব ই গুরুত্বপূর্ণ।বিস্তারিত জানতে আর্টিকেলটি পড়ুন।

    Reply
  101. প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এই লাইসেন্স ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারবে না।
    ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। ট্রেড লাইসেন্স দেয়া এবং এর নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের একটি মাধ্যম। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এ অপরাধে এমনকি অভিযুক্তের বিরুদ্ধে প্রতারণার হিসেবে দেওয়ানী বা ফৌজদারি মামলাও হতে পারে। তাই সঠিক ও বৈধ ভাবে ব্যবসা পরিচালনায় ট্রেড লাইসেন্স-এর কোন বিকল্প নেই।

    Reply
  102. ব্যবসা করার জন্য ট্রেড লাইসেন্স থাকা জরুরি। মূলত বৈধভাবে ব্যবসা করার অনুমতিই হলো ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স সম্পর্কে যাবতীয় তথ্য এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে।ব্যবসায়ীদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। ধন্যবাদ লেখক বিস্তারিত বিষয়টি সম্পর্কে সকলে ধারণা দেওয়ার জন্য।

    Reply
  103. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়।ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ।এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এই আর্টিকেলটিতে ট্রেড লাইসেন্স করার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে যা ব্যবসায়ীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    Reply
  104. Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; অর্থাৎ, ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। সিটি কর্পোরেশন কর বিধি, ২০০৯ এর মাধ্যমে বাংলাদেশে ট্রেড লাইসেন্সের সূচনা ঘটে। এই লাইসেন্স উদ্যোক্তাদের আবেদনের ভিত্তিতে প্রদান করা হয়।

    ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এই লাইসেন্স ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারবে না।
    ব্যবসায়ের ধরনের উপর ভিত্তি করে ট্রেড লাইসেন্স করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ও খরচের ভিন্নতা রয়েছে। সঠিক ও বৈধভাবে ব্যবসা করার জন্য ট্রেড লাইসেন্সের উপকারিতা অনেক।

    Reply
  105. ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। ট্রেড লাইসেন্স দেয়া এবং এর নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের একটি মাধ্যম। কি কি ধাপ অনুসরণ করে ট্রেড লাইসেন্স করতে হবে তা এই কনটেন্টটিতে দেয়া আছে। লেখককে ধন্যবাদ।

    Reply
  106. ব্যবসা করার জন্য যে অনুমতি পত্র দেওয়া হয়, তাকে Trade License বলা হয়।
    সিটি কর্পোরেশন কর বিধি, ২০০৯ এর মাধ্যমে বাংলাদেশে ট্রেড লাইসেন্সের সূচনা ঘটে। নির্ঝঞ্ঝাট ও বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক।
    সঠিক পদ্ধতি জেনে নিয়ে লাইসেন্স করলে হয়রানির শিকার হতে হয়না।
    এক্ষেত্রে,এটি এমন একটি গুরুত্বপূর্ণ কন্টেন্ট,যা একজন ব্যবসায়ীর প্রাথমিক পদক্ষেপটি দৃঢ়তার সাথে প্রতিষ্ঠিত করে।
    আসুন আমরা, সঠিক পদ্ধতি জেনে লাইসেন্স করি ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ি।

    Reply
  107. ব্যাবসা কে বৈধতা দেয়া র জন্য tread লাইসেন্স অপরিহার্য, তাই যারা ব্যবসা করতে আগ্রহী তাদের জন্য একটা উপকারী কন্টেন্ট।

    Reply
  108. দ্রুত আর্থিক অবস্থার পরিবর্তন বা উন্নতি চান? তাহলে ব্যাবসা করুন।একমাত্র ব্যাবসার মাধ্যম দ্রুত আর্থিক উন্নয়ন করা যায়। বৈধভাবে ব্যাবসা পরিচালনার জন্য ট্রেড লাইসেন্স অপরিহার্য। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যাবসা অবৈধ ধরা হয়। কোন প্রকিয়ায় ট্রেড লাইসেন্স করতে হয়, এই আর্টিক্যালটি অনুসরণ করলে ইনশাল্লাহ ভালো পরামর্শ পাবেন।

    Reply
  109. ট্রেড লাইসেন্স কিভাবে পেতে হয়, প্রয়োজনীয় কাগজ কি কি লাগে, পুরো প্রক্রিয়াটি এই কনটেন্টে তোলে ধরা হয়েছে। ব্যাবসায়ীদের অতন্ত্য গুরুত্বপূর্ণ কনটেন্ট।

    Reply
  110. সিটি কর্পোরেশন কর বিধি, ২০০৯ এর মাধ্যমে বাংলাদেশে ট্রেড লাইসেন্সের সূচনা ঘটে। এই লাইসেন্স উদ্যোক্তাদের আবেদনের ভিত্তিতে প্রদান করা হয়।এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এ অপরাধে এমনকি অভিযুক্তের বিরুদ্ধে প্রতারণার হিসেবে দেওয়ানী বা ফৌজদারি মামলাও হতে পারে। তাই সঠিক ও বৈধ ভাবে ব্যবসা পরিচালনায় ট্রেড লাইসেন্স-এর কোন বিকল্প নেই।ব্যাবসায়ীদের অতন্ত্য গুরুত্বপূর্ণ কনটেন্ট।

    Reply
  111. প্রথমত ব্যবসার আইনগত পরিচয় প্রদানের জন্য ট্রেড লাইসেন্স দরকার। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসার আইনগত কোন ভিত্তি থাকে না। ব্যবসা পরিচালনা করতে একটি ব্যাংক একাউন্ট একান্তই দরকার।এই লাইসেন্স উদ্যোক্তাদের আবেদনের ভিত্তিতে প্রদান করা হয়। ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক।
    অসংখ্য ধন্যবাদ লেখককে।

    Reply
  112. Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি অর্থাৎ ব্যবসা করার জন্য যে অনুমতিপত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। বাংলাদেশে ট্রেড লাইসেন্সের সূচনা ঘটে ২০০৯ সালের মাধ্যমে। সুতরাং বৈধভাবে কোন ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এই অপরাধে এমন কি অভিযুক্তের বিরুদ্ধে প্রতারণার মামলাও হতে পারে। তাই সঠিক ও বৈধভাবে ব্যবসা পরিচালনায় ট্রেড লাইসেন্সের এর কোন বিকল্প নেই। কনটেন্টটিতে ট্রেড লাইসেন্স এই বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়েছে।

    Reply
  113. বাংলাদেশে ব্যবসার অনুমতিপত্র, বাংলাদেশের ব্যবসার অনুমতিপত্র ধারণাটিকে “ট্রেড লাইসেন্স” পরিভাষা দিয়ে প্রকাশ করা হয়। Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; অর্থাৎ, ব্যবসা করার জন্য যে ‘‘অনুমতি’’ পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। উদ্যোক্তাদের আবেদনের ভিত্তিতে এই লাইসেন্স প্রদান করা হয় । ব্যবসার ধরণের উপর ভিত্তি করে, অর্থাৎ ভিন্ন ভিন্ন ব্যবসা যেমন- মুদি দোকানের ব্যবসা কিংবা ফ্যাক্টরি, সে অনুযায়ী লাইসেন্স বিভিন্ন ধরনের হয়। যেহেতু ব্যবসার ধরণের উপর ভিত্তি করে ট্রেড লাইসেন্স- তাই এর জন্য প্রয়োজনীয় কাগজপত্রেও ভিন্নতা আসে। লাইসেন্স করার জন্য কোথায় যেতে হয়, কত টাকা লাগে, ধাপে ধাপে ট্রেড লাইসেন্স করার পদ্ধতি, ট্রেড লাইসেন্স নবায়ন করার নিয়ম প্রভৃতি সম্পর্কে লেখক তার এই লেখনিতে খুব সুন্দভাবে উপস্থাপন করেছেন। এই আর্টিকেলটির মাধ্যমে ব্যবসা করতে আগ্রহীদের ট্রেড লাইসেন্স করার সময় অনেক উপকার হবে, এজন্য লেখককে অসংখ্য ধস্যবাদ।

    Reply
  114. সৎ ভাবে ব্যাবসা করতে হলে ট্রেড লাইসেন্স অত্যন্ত প্রয়োজনীয় সনদ। ট্রেড লাইসেন্স শুধু ব্যাবসায়িক উদ্দেশ্যে ব্যাবহৃত হয়। ট্রেড লাইসেন্স নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের অন্যতম মাধ্যম। ট্রেড লাইসেন্স ছাড়া যে কোন ব্যাবসা প্রতারণার শিকার হতে পারে। তাই সঠিক ভাবে ব্যাবসা পরিচালনায় ট্রেড লাইসেন্স এর বিকল্প কিছু নেই।

    Reply
  115. প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক।এই লাইসেন্স ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারবে না।এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে।এই আর্টিকেলটিতে ট্রেড লাইসেন্স করার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে যা ব্যবসায়ীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । এরকম একটি তথ্যবহুল আর্টিকেল এর জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  116. বৈধভাবে কোন ব্যবসা পরিচালনা করার জন্য যে অনুমতি পত্রের দরকার হয় তাকেই ট্রেড লাইসেন্স বলে। ট্রেন্ড লাইসেন্স ছাড়া কোন ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে তুললে তা অবৈধ বলে বিবেচিত হবে। সুতরাং কোন ব্যবসায় প্রতিষ্ঠান পরিচালনা করার জন্য ট্রেড লাইসেন্স এর গুরুত্ব অনেক। যা অনেকেরই জানা নাই। এই আর্টিকেলটি পড়লে ট্রেড লাইসেন্সের যাবতীয় খুঁটিনাটি বিষয় সম্পর্কে জানা যাবে। লেখক কে ধন্যবাদ এত সুন্দর একটি বিষয় সম্পর্কে আমাদের মাঝে তুলে ধরার জন্য।

    Reply
  117. ব্যবসা করার জন্য যে অনুমতি পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়।ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক।ব্যবসার ধরনের উপর ভিত্তি করে ট্রেড লাইসেন্স-এর জন্য প্রয়োজনীয় কাগজপত্রেও ভিন্নতা আসে। উক্ত কনটেন্ট টি পড়ে তা সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

    Reply
  118. ট্রেড লাইসেন্স ব্যবসা পরিচালনার জন্য একটি অপরিহার্য সনদ, যা শুধুমাত্র লাইসেন্সধারীর নামে প্রদান করা হয় এবং অন্য কারো কাছে হস্তান্তরযোগ্য নয়। বৈধভাবে ব্যবসা পরিচালনা করতে হলে প্রতিটি ব্যবসার জন্য আলাদা লাইসেন্স বাধ্যতামূলক। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা পরিচালনা প্রতারণার শামিল, যা দেওয়ানী বা ফৌজদারি মামলার কারণ হতে পারে।

    Reply
  119. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক।ট্রেন্ড লাইসেন্স ছাড়া কোন ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে তুললে তা অবৈধ বলে বিবেচিত হবে।প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক।ট্রেড লাইসেন্স ছাড়া যে কোন ব্যাবসা প্রতারণার শিকার হতে পারে।কনটেন্টটিতে ট্রেড লাইসেন্স বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়েছে যা ব্যবসা করতে আগ্রহীদের ট্রেড লাইসেন্স করার সময় অনেক উপকার হবে, এজন্য লেখককে অসংখ্য ধস্যবাদ।।

    Reply
  120. যে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যান্ত জরুরি এবং বাধ্যতা মূলক। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক যেমন টা কিনা আমরা এই কন্টেন্টটির উপরিভাগে দেখতে পাই ।ট্রেন্ড লাইসেন্স ছাড়া কোন ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে তুললে তা আইনানুগ ভাবে অবৈধ বলে বিবেচিত হবে।ট্রেড লাইসেন্স ছাড়া যে কোন ব্যাবসা যেকোনো সময় প্রতারনার শিকার হতে পারে এবং বিলুপ্তও হতে পারে।কনটেন্টটিতে ট্রেড লাইসেন্স সম্পর্কে বিস্তারিত তুলে ধরছেন লেখক যা ব্যবসা করতে আগ্রহীদের বা নতুন ভাবে ট্রেড লাইসেন্স করাতে চাচ্ছেন তাদের অনেক উপকারে আসবে বলে মনে করি।
    ধন্যবাদ লেখককে এত সহজ এবং সাবলীল ভাবে ট্রেড লাইসেন্স এর পুর বিষয়টি উপস্থাপন করার জন্য।

    Reply
  121. ব্যবসাকে বৈধকরণের জন্য অপরিহার্য সনদ প্রয়োজন তাই ট্রেড লাইসেন্স।অনেকেই ট্রেড লাইসেন্স কিভাবে করতে হয় তা জানেনা তার জন্য নানা রকম বিড়ম্বনার শিকার হন।এখানে লেখক বিস্তারিত তুলে ধরেছেন ট্রেড লাইসেন্স কত প্রকারের, কোন কোন ধাপে কি করতে হবে, কি কি প্রয়োজনীয় কাগজপত্র দরকার হবে এবং খরচ কত হতে পারে তা নিয়ে বিস্তারিত লিখেছেন। আশা করি অনেকের উপকারে আসবে।

    Reply
  122. যেকোনো ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার জন্য ট্রেড লাইসেন্স এর প্রয়োজনীয়তা অত্যাবশ্যক। ব্যবসা বৈধকরণের জন্য ট্রড লাইসেন্স একটি অপরিহার্য সনদ।
    এটি ছাড়া ব্যবসা প্রতারণার সামিল।ট্রেড লাইসেন্স করার জন্য কি কি প্রয়োজন, কোথায় থেকে ট্রেড লাইসেন্স করতে হবে,এবং লাইসেন্স নবায়নসহ যাবতীয় বিষয় লেখক এই আর্টিকেলের মাধ্যমে সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

    Reply
  123. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক।এই লাইসেন্স উদ্যোক্তাদের আবেদনের ভিত্তিতে প্রদান করা হয়।ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। ট্রেড লাইসেন্স দেয়া এবং এর নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের একটি মাধ্যম। এটি ছাড়া যে কোন ব্যবসা প্রতারণার সামিল হবে। এ অপরাধে এমনকি অভিযুক্তের বিরুদ্ধে প্রতারণার হিসেবে দেওয়ানী বা ফৌজদারি মামলাও হতে পারে। তাই সঠিক ও বৈধ ভাবে ব্যবসা পরিচালনায় ট্রেড লাইসেন্স করাটা খুবই জরুরি।

    Reply
  124. Trade অর্থ ব্যবসা এবং License অর্থ অনুমতি; অর্থাৎ, ব্যবসা করার জন্য যে অনুমতি – পত্রের মাধ্যমে দেওয়া হয়, তাকে Trade License বলা হয়। ট্রেডলাইসেন্স হলো অনুমতিপত্র। বৈধভাবে ব্যবসা পরিচালনার জন্য ট্রেডলাইসেন্স অত্যাবশ্যক। ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে এটি ব্যবহার করা যায় না। প্রতিটি ব্যবসার জন্য আলাদা আলাদা ট্রেডলাইসেন্স করা বাধ্যতামূলক। ট্রেড লাইসেন্স বানাতে গেলে বিভিন্ন ধাপ জানতে হয়। লাইসেন্স কি, এ সম্পর্ককিত প্রয়োজনীয় কাগজপত্র, ট্রেড লাইসেন্সের খরচ, ই-কমার্স ব্যবসায় ট্রেড লাইসেন্স এর খরচ, ট্রেড লাইসেন্স করার পদ্ধতি, এর বাইরে প্রয়োজনীয় কাগজপত্র, ট্রেড লাইসেন্স নবায়ন ইত্যাদি। ধন্যবাদ লেখককে এমন একটি সুন্দর গুরুত্বপূর্ণ বিষয়ে কন্টেন্ট উপহার দেয়ার জন্য।

    Reply
  125. যেকোন ব্যাবসা শুরু করার জন্য ট্রেড লাইসেন্স এর গুরুত্ব কি তা বলার কোন অবকাশ রাখে না। ব্যবসায়িক কাজ ছাড়া এই লাইসেন্স ব্যবহার করা যায় না। নিচের এই কন্টেন্ট টি তে ট্রেড লাইসেন্স বিষয়ক সকল তথ্য বিস্তর ভাবে উপস্থাপন করা হয়েছে। আশা করি কন্টেন্ট টি পড়ে সকলেই উপকৃত হবেন।

    Reply
  126. ব্যবসাকে বৈধকরণের জন্য ট্রেড লাইসেন্স একটি অপরিহার্য সনদ। ট্রেড লাইসেন্স দেয়া এবং এর নবায়ন স্থানীয় সরকারের কর আদায়ের একটি মাধ্যম। কিভাবে ট্রেড লাইসেন্স করতে হবে এই আরটিকেলে সুন্দর মতো বুঝিয়ে দেওয়া হয়েছে

    Reply
  127. ট্রেড লাইসেন্স এমন একটি মাধ্যম যার মাধ্যমে ব্যবসাকে বৈধভাবে পরিচালনা করা হয়। এই সম্পর্কে অনেকেই সঠিক তথ্য জানে না। এই কন্টেন্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে, যার মাধ্যমে অনেকেই উপকৃত হবে।

    Reply
  128. ব্যবসা করার জন্য যে অনুমতি পত্র দেওয়া হয়, তাকে Trade License বলে। একটি অফিসের মাধ্যমে ট্রেড লাইসেন্স নিয়ে দেশব্যাপী ব্যবসা করা যায়। ট্রেড লাইসেন্স ছাড়া কোন ব্যবসা বৈধ হয় না। ধন্যবাদ লেখক কে গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট লিখার জন্য।

    Reply
  129. বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক।ব্যবসার ধরনের উপর ভিত্তি করে ট্রেড লাইসেন্স-এর জন্য প্রয়োজনীয় কাগজপত্রেও ভিন্নতা আসে।“ট্রেড লাইসেন্স ” সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি বিষয় নিয়ে কনটেন্টটি সুন্দরভাবে লেখার জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply
  130. ট্রেড লাইসেন্স শুধুমাত্র লাইসেন্সধারী ব্যক্তির বা প্রতিষ্ঠানের নামে প্রদান করা হয় যা কোনোভাবে হস্তান্তরযোগ্য নয়। প্রতিটি ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স থাকা বাধ্যতামূলক। সুতরাং বৈধভাবে কোনো ব্যবসা পরিচালনা করতে চাইলে ট্রেড লাইসেন্স করা অত্যাবশ্যক। এই লাইসেন্স ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারবে না।“ট্রেড লাইসেন্স ” সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি বিষয় নিয়ে কনটেন্টটি সুন্দরভাবে লেখার জন্য লেখক কে অসংখ্য ধন্যবাদ।

    Reply

Leave a Comment